উত্থান-পতনের পর চাঙাভাবেই পুঁজিবাজার

সপ্তাহের শেষ দিনে শেয়ারের মূল্যসূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে শেষ পর্যন্ত চাঙাভাবেই লেনদেন শেষ হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2017, 11:23 AM
Updated : 26 Oct 2017, 11:23 AM

দুই শেয়ারবাজারেই বৃহস্পতিবার প্রধান মূল্যসূচকের পাশাপাশি লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। ঢাকার বাজারে লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দিনের লেনদেন শুরুর পর বেশ কিছুক্ষণ দুই বাজারের প্রধান সূচক পতনের ধারায় থাকলেও শেষ পর্যন্ত সূচক ঊর্ধ্বমুখীই থাকে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক পর্যায়ে প্রায় ১৪ পয়েন্ট কমে ছয় হাজার পয়েন্টের নিচে নেমে যায়। তবে শেষ পর্যন্ত সূচক আগের দিনের চেয়ে প্রায় ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৮ পয়েন্টে উঠে।

বাজারের চলমান পরিস্থিতিকে ইতিবাচকই মনে করছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সায়েদুর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “পুঁজিবাজারে একটি উত্থান হয়েছিল সেটা স্বাভাবিক নিয়মে সংশোধন হয়েছে। এখন আবার পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরে আসছে।”

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৬৬২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৮০ কোটি ১৬ লাখ টাকা বেশি।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

দিন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৬ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৮ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭৩ পয়েন্টে।

শেয়ারবাজার বিষয়ক বিশ্লেষণী অনলাইন পোর্টাল স্টক বাংলাদেশ বলছে, ডিএসইতে সূচক বৃদ্ধিতে ভূমিকা রেখেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), দ্য সিটি ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক।

ডিএসইতে লেনদেনে শীর্ষ ৫ কোম্পানি হলো- জেমিনী সী ফুড, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স ও দ্য সিটি ব্যাংক।

দরবৃদ্ধিতে শীর্ষ ৫ কোম্পানি হলো- জেমিনী সী ফুড, সাফকো স্পিনিং মিলস্‌, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, ওয়াটা কেমিক্যালস এবং হাক্কানী পাল্প ও পেপার মিলস্‌।

দরপতনে শীর্ষ ৫ কোম্পানি হলো- জিল বাংলা সুগার মিলস্‌, সুরিদ ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, লিব্রা ইনফিউশনস ও শ্যামপুর সুগার মিলস লি: ।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৪৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার এই বাজারে ৩৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৭ দশমিক ৯৫ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১৩টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।