ইতিবাচক ধারায় ফিরেছে পুঁজিবাজার

টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে শুরুর ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রেখে ইতিবাচক ধারায় শেষে হয়েছে পুঁজিবাজারে লেনদেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2017, 11:12 AM
Updated : 25 Oct 2017, 11:24 AM

বুধবার দিনের লেনদেন শেষে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই মূল্যসূচকের পাশাপাশি দর বেড়েছে বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।

গত দুই দিনে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৩ পয়েন্ট কমে ছয় হাজার পয়েন্টের নিচে নামার পর এদিন ফের ছয় হাজারের ঘরে ফিরেছে সূচক।

তবে বুধবার ডিএসইতে লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৫৮২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি ৭৬ লাখ টাকা বেশি।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৩ টির, কমেছে ১১০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৩ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১ দশমিক ৫২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩২৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  ৮ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮১ পয়েন্টে।

লেনদেনের ভিত্তিতে ডিএসইতে শীর্ষ ১০টি কোম্পানি হলো- বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, আমরা নেটওয়ার্কস, ন্যাশনাল ব্যাংক, উত্তরা ব্যাংক, গ্রামীণ ফোন, রংপুর ফাউন্ড্রি ও আইডিএলসি।

দরবৃদ্ধিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো- তুং হাই নিটিং অ্যান্ড ডাইং, মুন্নু সিরামিক, ফাইন ফুডস, সাফকো স্পিনিং, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, আনোয়ার গ্যালভানাইজিং, প্রাইম টেক্সটাইল, আরডি ফুড, অ্যাপেক্স ফুডস ও প্যারামাউন্ট ইন্সুরেন্স।

দরপতনে শীর্ষ ১০টি কোম্পানি হলো- কে অ্যান্ড কিউ, আইসিবিএএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, শাইন পুকুর সিরামিক্স, ওয়াটা কেমিক্যালস, দেশ গার্মেন্টস, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড ওয়ান স্কিম ওয়ান, হাক্কানি পাল্প, রেকিট বেনকিজার, বাংলাদেশ অটোকারস ও সেন্ট্রাল ইন্সুরেন্স।

অন্যদিকে বুধবার চট্টগ্রামের শেয়ার বাজারে লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার, যা আগের দিন ছিল ১২৭ কোটি ৮৯ লাখ টাকা।

দিন শেষে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৩ দশমিক ৯৯ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ টির দর।