অ্যাপেক্স ট্যানারির ঋণমান অপরিবর্তিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি অ্যাপেক্স ট্যানারির অবস্থা স্থিতিশীল ঘোষণা করে ঋণমান অপরিবর্তিত রেখেছে ঋণ মান নির্ধারণী কোম্পানি ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিস লিমিটেড (সিআরআইএসএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 01:04 PM
Updated : 16 Oct 2017, 01:13 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

অ্যাপেক্স ট্যানারির ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট সব ধরণের তথ্য বিবেচনায় নিয়ে স্থিতিশীল হিসেবে পর্যবেক্ষণের সঙ্গে কোম্পানিটিকে দীর্ঘ মেয়াদে ‘এএ-’ ও স্বল্প মেয়াদে ‘এসটি-২’ ঋণ মান দিয়েছে সিআরআইএসএল, যা আগের বছরেরও একই ছিল।

অ্যাপেক্স

ঋণ মান খারাপ হলে কোম্পানি ঋণ পায় না। ঋণ পাওয়ার যোগ্যতা নির্ধারণে দীর্ঘমেয়াদে কোম্পানিগুলোর ইতিবাচক থেকে নেতিবাচক পরিস্থিতি বোঝাতে ১০টি রেটিং ক্যাটাগরি ঠিক করেছে সিআরআইএসএল। সেক্ষেত্রে সর্বোচ্চ মান ‘এএএ’ ও সর্বনিম্ন ‘ডি’ রেটিং ধরা হয়।

দীর্ঘ মেয়াদে ‘এএ-’ রেটিং থাকলে কোম্পানি অবশ্যই ঋণ পাবে; ‘এএএ’ থেকে ‘বিবিবি-’ পর্যন্ত ঋণমানের কোম্পানিগুলোও ঋণ পাবে। তবে ‘এএএ’ পাওয়া কোম্পানির ক্ষেত্রে ঝুঁকি একদম নেই বললেই চলে।

‘বিবি’ থেকে ‘বি-’ ঋণ পাবে না; ‘সিসিসি+’ থেকে ‘সি-’ ঋণ পাওয়ার যোগ্য নয়, সঙ্গে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আর ঋণমান ‘ডি’ হলে কোনো কোম্পানিকে ঋণখেলাফি বিবেচনা করা হয়।

স্বল্প মেয়াদে ‘এসটি-২’ মানে স্বল্প মেয়াদে ঋণ ফেরত দেওয়ার ক্ষমতা অত্যন্ত ভাল। এ ক্ষেত্রে ‘এসটি-১’ সবচেয়ে ভাল এবং ‘এসটি-৬’ হলো ঋণখেলাপি।

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির কেম্পানি অ্যাপেক্স ট্যানারির বাজার মূলধন প্রায় ২২৮ কোটি, পরিশোধিত মূলধন ১৫ কোটির মতো এবং রিজার্ভ রয়েছে ৫৪ কোটির মতো।

২০১৭ সালে ৪ কোটি ৫০ লাখ টাকা মুনাফা করেছে কোম্পানিটি, যা আগের বছর ৯ কোটি টাকা ছিল।

২০১৬ এবং ২০১৭ দুই অর্থবছরে কোম্পানিটি ৪০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়েছে বিনিয়োগকারীদের।