শেয়ারবাজারে ঢুকছে বসুন্ধরা পেপার

২০০ কোটি টাকার মূলধন সংগ্রহের লক্ষ্য নিয়ে পুঁজিবাজারে ঢুকছে দেশের অন্যতম বড় শিল্পগোষ্ঠী বসুন্ধরার অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা পেপার মিলস লিমিটেডে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 09:33 AM
Updated : 15 Oct 2017, 09:33 AM

সোমবার বিকাল ৫টা থেকে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ইলেকট্রনিক বিডিং শুরু হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন অনুযায়ী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ১৯ অক্টোবর বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত এই বিডিংয়ে অংশ নিতে পারবেন।

বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির পাশাপাশি কাট-অব প্রাইস নির্ধারণ করবে কোম্পানিটি।

কাট-অব প্রাইস তথা যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হবে, সেই দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করার জন্য প্রস্তাব দেওয়া হবে।

বিডিং শেষ শেষ হওয়ার পর সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে ফের অনুমতি চাইতে হবে কোম্পানিটি। অনুমতি পেলে শেয়ারের আবেদন ও চাঁদা গ্রহণের সময়সূচি প্রকাশ করবে কোম্পানিটি।

প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা তুলবে কাগজ খাতের এই কোম্পানি। এর মধ্য থেকে ১২০ কোটি টাকা দিয়ে কারখানার আধুনিকায়ন ও মেশিনারি আমদানি করবে কোম্পানিটি ও ৬০ কোটি টাকা ব্যয় হবে ঋণ পরিশোধে।

বাকি ২০ কোটি টাকার মধ্যে কারখানার অবকাঠামোগত উন্নয়নে ৬ কোটি টাকা, ইনস্টলেশন কস্ট ৩ কোটি টাকা, যন্ত্রাংশ কিনতে ৩ কোটি টাকা, ভূমি ও ভূমি উন্নয়নে ৩ কোটি টাকা এবং আইপিওতে ৫ কোটি টাকা খরচ হবে।

১৪৭ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানি বসুন্ধরা পেপার (জানুয়ারি ১৬- মার্চ ১৬) সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৮৬ পয়সা; শেয়ার প্রতি সম্পদ মূল্য রয়েছে ৩০ টাকা ৯২ পয়সা।

আর ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানির ইপিএস হয়েছে ৩ টাকা ৬৩ পয়সা; এনএভি ছিল ৩০ টাকা ৬ পয়সা।

২০১৫ সাল শেষে এই কোম্পানির করপরবর্তী মুনাফা ছিল ২৬ কোটি ৪৬ লাখ টাকা, যা এর আগের বছরে ছিল ২১ কোটি ৮১ লাখ টাকা।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেড আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে ট্রিপল এ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু হিসেবে রয়েছে এফসি ক্যাপিটাল লিমিটেড।

বসুন্ধরা গ্রুপের কোম্পানিগুলোর মধ্যে বর্তমানে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত।