পুঁজিবাজারে সপ্তাহের লেনদেন দরপতনে শেষ

দরপতনের ধারা অব্যাহত রয়েছে দেশের পুঁজিবাজারে; সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক ও লেনদেন কমেছে দুই বাজারেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 07:57 AM
Updated : 12 Oct 2017, 10:19 AM

বৃহস্পতিবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৪৪ পয়েন্ট কমে ছয় হাজার ৬৪ পয়েন্টে নেমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট কমে হয়েছে ১৮ হাজার ৮২৩ পয়েন্টে নেমেছে।

সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে দুই বাজারে; লেনদেনে থাকা কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে বেশিরভাগের দর কমেছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৩ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৩৪৯ কোটি টাকা কম। অন্যদিকে আগের দিনের চেয়ে প্রায় ১৩ কোটি টাকা কমে সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসইসে দর হারিয়েছে ১৯৭টি, বেড়েছে ৯৭টি ও অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। সিএসইতে দর হারিয়েছে ১৫৭টি, বেড়েছে ৬১টি ও অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

পুঁজিবাজারে সীমার অতিরিক্ত বিনিয়োগ করায় সাত ব্যাংকের জরিমানা করার খবর আসার পর সোমবার দুই বাজারে বড় ধরনের দরপতন হয়। ওইদিন ডিএসইএক্স ৭৬ পয়েন্ট সিএএসপিআই ২১১ পয়েন্ট নেমে যায়।

মঙ্গলবার সূচক কিছুটা বেড়ে লেনদেন শেষ হওয়ার পর বুধবার আরও ৩৩ পয়েন্ট কমে ছয় হাজার ১০৮ পয়েন্টে নেমেছে।

বৃহস্পতিবার সকাল থেকে ডিএসইতে সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চললেও সোয়া ১২টার পর থেকে সূচকের একটানা পতন শুরু হয়।

বড় মূলধনের বেশকিছু কোম্পানির শেয়ার দরের পতন হওয়ায় সূচকে নেতিবাচক প্রভাব সৃষ্টি হয়। গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংকের কারণে সূচক কমেছে ১৮ পয়েন্টের বেশি।

গত কয়েক দিনের মতো এদিনও বাজারে লেনদেনে শীর্ষস্থান ধরে রেখেছে ব্যাংক খাত। দুই বাজারের শীর্ষস্থানে রয়েছে এ খাতের কোম্পানিগুলোর শেয়ার।

ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে- ব্র্যাক ব্যাংক, ইফাদ অটোজ, শাহজালাল ব্যাংক, এক্সিম ব্যাংক, আমরা নেটওয়ার্ক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, এসিআই, মার্কেন্টাইল ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

ঢাকা বাজারে দর বৃদ্ধির শীর্ষে রয়েছে- অ্যাপেক্স স্পিনিং, ইস্টার্ন লুব্রিকেন্টস, মুন্নু স্টাফলার, অ্যাপেক্স ফুডস ও স্টান্ডার্ড সিরামিক। দর কমার শীর্ষে রয়েছে- মডার্ন ডায়িং, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইএইচএল, আইটিসি ও রিজেন্ট টেক্সটাইল।