মুনাফা কমার খবরে হাইডেলবার্গ সিমেন্টের দরপতন

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমে যাওয়ার খবরে হাইডেলবার্গ সিমেন্টের শেয়ারের দরে নেতিবাচক প্রভাব পড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 01:44 PM
Updated : 11 Oct 2017, 01:44 PM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষে ৩ দশমিক ১৮ শতাংশ দর হারিয়ে ৪০৭ টাকায় নেমেছে হেইডেলবার্গের শেয়ার দর।

এদিন সিমেন্ট খাতের অন্যতম বড় এই কোম্পানির উৎপাদন বাড়ানোর পরিকল্পনার ঘোষণা এলেও দৃশ্যত তার কোনে ইতিবাচক প্রভাব বাজারে পড়েনি বলেই মনে হচ্ছে।

ডিএসইর ওয়েবসাইটে জানানো হয়, নতুন একটি কারখানা বসিয়ে বছরে আরও চার লাখ ৭২ হাজার টন সিমেন্ট উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে হাইডেলবার্গ সিমেন্টের পরিচালনা পর্ষদ ।

বর্তমানে ঢাকার অদূরে কাচপুরে ১০ লাখ ৭৫ হাজার  টন উৎপাদন ক্ষমতার প্ল্যান্টের সঙ্গে নতুন কারখানা স্থাপন করতে ৯২ কোটি টাকারও বেশি ব্যয় হবে।

কোম্পানিটির নিজস্ব তহবিল থেকেই নতুন মিল স্থাপনের খরচ যোগানো হবে বলে জানানো হয়েছে।

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সিমেন্ট খাতের এ কোম্পানির ৫০২ কোটি টাকার রিজার্ভ রয়েছে।

এদিকে চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে হাইডেলবার্গ সিমেন্ট ১০টাকার প্রতিটি শেয়ারে আয় করেছে (ইপিএস) এক টাকা ৭২ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল চার টাকা ৪৭ পয়সা। আর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে হাইডেলবার্গের ইপিএস হয়েছে ১৪ টাকা ৪৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২৩ টাকা ৭৬ পয়সা।

চলতি বছরের তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির বিক্রিও কমেছে উল্লেখযোগ্য হারে। আগের বছর তৃতীয় প্রান্তিক পর্যন্ত কোম্পানিটির মোট বিক্রির পরিমাণ ছিল ৮৪৯ কোটি টাকা। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসে কোম্পানির বিক্রি কমে দাঁড়িয়েছে ৭৬৫ কোটি টাকা।

তবে একই সময় বেড়েছে ওয়্যারহাউজ, বিতরণ ও বিক্রি বাবদ খরচ এবং প্রসাসনিক ব্যয়। এ চার খাতে কোম্পানিটি নয় মাসে ব্যয় করেছে ৬৫ কোটি ছয় লাখ টাকা; যা আগের বছরের নয় মাসে ছিল ৫৮ কোটি ৩০ লাখ টাকা।