দরপতনে পুঁজিবাজারের সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 11:24 AM
Updated : 14 May 2017, 11:24 AM

রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্টের বেশি কমেছে; চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১১৩ পয়েন্টের মতো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৫৫০ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কার্যদিবস বৃহস্পতিবারের চেয়ে ১৩৬ কোটি ৯৫ লাখ টাকা কম।

রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৪ টির, কমেছে ২০৫টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৬ দশমিক ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ৪৬০ দশমিক ০০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ ৫ দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৬৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  দশমিক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১৭ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ২৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার এই বাজারে ৩৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ দশমিক ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯০৬  দশমিক ৮৫ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর।