ভারতকে ২০০ রানে হারাল নিউজিল্যান্ড

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ২০০ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। মঙ্গলবার ডাম্বুলায় অনুষ্ঠিত ম্যাচে জয়ের জন্য ২৮৯ রান তাড়া করে ভারত ২৯.৩ ওভারে মাত্র ৮৮ রানে অলআউট হয়ে যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2010, 09:47 AM
Updated : 10 August 2010, 09:47 AM
ঢাকা, অগাস্ট ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ২০০ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। মঙ্গলবার ডাম্বুলায় অনুষ্ঠিত ম্যাচে জয়ের জন্য ২৮৯ রান তাড়া করে ভারত ২৯.৩ ওভারে মাত্র ৮৮ রানে অলআউট হয়ে যায়।
এর আগে অধিনায়ক রস টেলর এবং স্কট স্টাইরিসের অর্ধ-শতকের ওপর ভর করে ৪৮.৫ ওভারে ২৮৮ রান করেছিল নিউজিল্যান্ড। টেলর ইনিংসের সর্বোচ্চ ৯৫ এবং স্টাইরিস ৮৯ রান করেন।
৩ উইকেট নিয়ে ভারতীয় ইনিংসে ধস নামান কিউই পেসার ড্যারিল টাফি। দুটি করে উইকেট নেন কাইলি মিলস এবং জ্যাকব ওরাম। শেবাগ এবং দিনেশ কার্তিক ৩৯ রানের জুটি গড়ে শুরুটা ভালোই করেছিলেন। কিন্তু তারপরই ২৭ রানে ৭ উইকেট হারায় ভারত। একে একে ফিরে যান শেবাগ (১৯), কার্তিক (১৪), রোহিত শর্মা (৪), যুবরাজ (৫), রায়না (৬) অধিনায়ক ধোনি (২) এবং প্রবীন কুমার (১)।
এরপর ভারতের হারটা কেবলই সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত ৮৮ রানেই শেষ হয়ে যায় ধোনির দল। রানের ব্যবধানে ওয়ানডেতে এটাই কিউইদের বিপক্ষে ভারতের সবচেয়ে বড় হার।
টস জিতে ব্যাটিংয়ে নেমে বিপদে পড়েছিল নিউজিল্যান্ডও। মাত্র ২৮ রানের মধ্যে সাজঘরে ফিরে যান মার্টিন গাপটিল (১১), পিটার ইনগ্রাম (১২) ও ক্যান উইলিয়ামসন (০)।
এ অবস্থায় হাল ধরে দলকে বিপদ থেকে টেনে তোলেন অধিনায়ক টেলর ও স্টাইরিস। দলের সঙ্গে যোগ করেন তারা ১৯০ রান। সেটাই কিউইদের বড় স্কোর গড়ার ভিত এনে দেয়।
ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি মোট সাত বোলার ব্যবহার করেন। তাতে সবচেয়ে সফল ছিলেন বাঁ-হাতি পেসার আশিষ নেহরা। ৪ উইকেট নেন ৪৭ রানে। ৪৩ রানে ৩ উইকেট পান প্রবীন কুমার।
টুর্নামেন্টে স্বাগতিক শ্রীলঙ্কা প্রথম ম্যাচ খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে, ১৩ অগাস্ট।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/টিআর/এমএইচ/এনআই/১৯০০ ঘ.