'চ্যালেঞ্জ' নেয়াই মেনেজেসের অভ্যাস

'চ্যালেঞ্জ' নিতে সবসময়ই ভালোবাসেন মানো মেনেজেস। তাই পাঁচবারের বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন ব্রাজিলের কোচের দায়িত্ব নিয়ে তিনি বললেন, নিত্য নতুন 'চ্যালেঞ্জ' নেয়াই তার অভ্যাস।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2010, 07:27 AM
Updated : 25 July 2010, 07:27 AM
ঢাকা, জুলাই ২৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - 'চ্যালেঞ্জ' নিতে সবসময়ই ভালোবাসেন মানো মেনেজেস। তাই পাঁচবারের বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন ব্রাজিলের কোচের দায়িত্ব নিয়ে তিনি বললেন, নিত্য নতুন 'চ্যালেঞ্জ' নেয়াই তার অভ্যাস।
কার্লোস ডুঙ্গার উত্তরসূরি হিসেবে শনিবার রাতে ব্রাজিলের ফুটবল কনফেডারেশন ঘোষণা করে ৪৮ বছর বয়সী মেনেজেসের নাম।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ডুঙ্গার ব্রাজিল কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নেয়। চাকরি যায় ডুঙ্গার। তখন থেকেই নতুন কোচের সন্ধানে ছিল ব্রাজিলের ফুটবল কনফেডারেশন।
দায়িত্ব নিয়ে সাও পাওলোতে সাংবাদিকদের মেনেজেস বলেন, ''ব্রাজিলের কোচের দায়িত্ব নিয়ে আমি সম্মানিত এবং গর্ব বোধ করছি। এখন ব্রাজিলের ফুটবল ভক্তদের প্রত্যাশা মেটাতে চাই।''
এমন কঠিন দায়িত্ব কেন নিলেন? এই প্রশ্নের জবাবে মেনেজেস বলেন, ''ব্রাজিলের কোচের দায়িত্ব নেয়া সমসময়ই চ্যালেঞ্জের। তাই এর গুরুত্ব যে কতটা, তা আমি জানি। এসব কথা ভেবেই প্রস্তাবটা আমি নিয়েছি।''
মেনেজেসের রয়েছে লড়াই করার মতো মানসিকতা। এ ধরনের পরিচিতিও রয়েছে তার। কোচিং জীবন ১৯৯২ সালে শুরু হলেও পেশাদার কোচ হিসেবে কাজ শুরু করেন ১৯৯৭ সালে। সকলের নজর কাড়েন ২০০৫ সালে গ্রেমিওর কোচ হয়ে। দলটিকে তিনি ফিরিয়ে আনেন প্রথম বিভাগে। পরের বছর প্রথম বিভাগে গ্রেমিও হয় তৃতীয়।
২০০৭ সালে তার প্রশিক্ষণে গ্রেমিও লিবার্তাদোরেস কাপে রানার-আপ হয়, আর্জেন্টিনার বোকা জুনিয়র্সের কাছে হেরে।
২০০৮ সালে যোগ দেন কোরিন্থিয়াসে। তখন দলটি ছিল দ্বিতীয় বিভাগে। সেই দলকেও তুলে আনেন প্রথম বিভাগে। ৩৮ ম্যাচের মধ্যে হার ছিল মাত্র ৩ টিতে। ২০০৯ সালে তারা জেতে কোপা ব্রাসিলের শিরোপা।
মেনেজেসের প্রথম পরীক্ষা ১০ আগস্ট, নিউজার্সিতে যুক্তরাস্ট্রের বিপক্ষে এক প্রীতিম্যাচে। তবে সত্যিকারের পরীক্ষা হবে আগামী বছরের কোপা আমেরিকা ও ২০১২ সালের লন্ডন অলিম্পিকে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এটি/টিআর/১৭৪৭ ঘ.