সেরা তরুণ খেলোয়াড়ের দৌড়ে মুলার এগিয়ে

বিশ্বকাপে সেরা তরুণ খেলোয়াড় কে হবেন এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তবে সবার অভিমত এ ক্ষেত্রে দৌড়ে এগিয়ে আছেন জার্মানির টমাস মুলার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2010, 07:36 AM
Updated : 9 July 2010, 07:36 AM
জোহানেসবার্গ, জুলাই ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - বিশ্বকাপে সেরা তরুণ খেলোয়াড় কে হবেন এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তবে সবার অভিমত এ ক্ষেত্রে দৌড়ে এগিয়ে আছেন জার্মানির টমাস মুলার।
কোচ ও সাবেক খেলোয়াদের নিয়ে গড়া ফিফার টেকনিক্যাল স্টাডি গ্র"প শুক্রবার বিষয়টি অনেকটা পরিষ্কার করেছে। সেরা তরুণ খেলোয়াড়দের একটি সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে তারা। তালিকায় স্থান পেয়েছেন তিনজন তরুণ খেলোয়াড়। মনোনয়ন প্রাপ্ত খেলোয়াড়দের মধ্যে শীর্ষে আছেন টমাস মুলার। তার পরেই রয়েছেন মেক্সিকোর জিয়োভানি দস সান্তোস ও ঘানার আন্দ্রে আয়ু।
তিন জন খেলোয়াড়ই ব্যক্তিগত নৈপূন্য ও কৌশল দেখিয়ে প্রশংসা কুড়িয়েছেন ফুটবল প্রেমীদের। তাদের সৃজনশীলতা অনুপ্রেরণা জুগিয়েছে সবার মাঝে।
বিশ্বকাপে অংশগ্রহণকারী ২১ বছরের কম বয়সী খেলোয়াড়দের মধ্যে থেকে একজনকে এই পুরস্কার দেওয়া হয়। চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে রোববারের ফাইনালের পর পরই। বিজয়ী হুন্দাই কোম্পানি প্রদত্ত ট্রফি ও একটি নতুন হুন্দাই টাকসন গাড়ি পাবেন।
এই পুরস্কারটি চালু হয় ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপ থেকে। বিশ্বকাপে প্রথম সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে ছিলেন মুলারের সতীর্থ লুকাস পোডলস্কি।
টমাস মুলার (জার্মানি) ঃ টমাস মুলার একটু দ্রুতই অভিজ্ঞ ফুটবল খেলোয়াড়দের তালিকায় স্থান করে নিয়েছেন। ঠিক দু'মৌসুম আগে নতুন খেলোয়াড় হিসেবে যোগ দেন স্বদেশি ক্লাব বায়ার্ন মিউনিখে।
তিনি দেশের হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গত মার্চে। বিশ্বকাপের আগে ওটি ছিল আর্জেন্টিনার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ। মনোমুগ্ধকর খেলা দিয়ে বিশ্বের ফুটবল-অনুরাগীদের মনে স্থান করে নিয়েছেন। এই বিশ্বকাপে এখন পর্যন্ত নিজে গোল করেছেন ৪টি। গোলের জন্য বল যোগান দিয়েছেন ৩টি।
গিয়োভানি দস সান্তোস (মেক্সিকো) ঃ মেক্সিকো দলে অন্যতম জনপ্রিয় খেলোয়াড় হলেন ২১ বছরের গিয়োভানি দস সান্তোস। তিনি গত মৌসুমে সর্বশেষ ধারে খেলেছেন তুর্কির ক্লাব গালাতাসারে। ১৬ বছর বয়সেই তিনি সবার নজরে আসেন অপূর্ব খেলার কৌশল দেখিয়ে। পেরুতে অনুষ্ঠিত ২০০৫ সালে ফিফা অনুর্ধ