• জর্জিনিয়োর পেনাল্টি মিসে ইতালির হতাশা
    একটু একটু করে সময় চলে যাচ্ছে। মাঝে মধ্যে সুযোগ মিললেও মিলছে না সাফল্য। নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে এসে গেল সুবর্ণ সুযোগ। কিন্তু পেনাল্টি পেয়েও যে কাজে লাগাতে পারলেন না জর্জিনিয়ো। সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও পারল না ইতালি। তাতে বিশ্বকাপের টিকেট পাওয়ার দৌড়ে দল দুটির লড়াই রইল সমতায়। অপেক্ষা এবার নাটকীয় শেষ রাউন্ডের।
  • বড় মঞ্চে সামর্থ্যের প্রমাণ দিয়েছে সুইজারল্যান্ড
    প্রায় এক দশক ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে সুইজারল্যান্ডের নিয়মিত অবস্থান দেখে হয়তো অনেকেই অবাক হয়েছে। হ্যাঁ, এটাও ঠিক যে র‌্যাঙ্কিংয়ের অবস্থান দিয়ে সবসময় সব দলের শক্তির পরখ মেলে না। তবে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া পারফরম্যান্স দিয়ে, নতুন ইতিহাস গড়ে সুইজারল্যান্ড তাদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে।
  • টাইব্রেকার জিতবে স্পেন, নিশ্চিত ছিলেন এনরিকে
    টাইব্রেকার মানেই লটারি। প্রচলিত ধারণা এরকম হলেও তা বিশ্বাস করেন না লুইস এনরিকে। এখানেও তিনি দেখেন স্কিল, মানসিকতা এবং ফুটবলীয় কৌশলের সবকিছুই। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দলকে সেভাবেই প্রস্তুত করেছিলেন স্পেন কোচ। তাই ম্যাচ যখন গড়াল টাইব্রেকারে, নিজেদের জয় নিয়ে একটুও সংশয় ছিল না তার।
  • ছবিতে সুইসদের হারিয়ে স্পেনের উৎসব
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সুইজারল্যান্ডের স্বপ্নযাত্রা থামিয়ে সেমি-ফাইনালে উঠেছে স্পেন। রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে শুক্রবার কোয়ার্টার-ফাইনালে টাইব্রেকারে ৩-১ গোলে জেতে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে স্কোরলাইন ছিল ১-১। ম্যাচের অনেকটা সময় একজন কম নিয়ে খেলে সুইসরা। পেনাল্টি শুট আউটে দুটি শট ঠেকান স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমোন। ছবি: রয়টার্স
  • সুইসদের স্বপ্নযাত্রা থামিয়ে সেমিতে স্পেন
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে থেমে গেল সুইজারল্যান্ডের স্বপ্নময় পথচলা। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর অসাধারণ গল্প লেখা দলটি স্পেনের সামনেও লড়াই করল দুর্দান্ত। শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ফেরাল সমতা। অনেকটা সময় একজন কম নিয়েও রুখে দিল প্রতিপক্ষের একের পর এক আক্রমণ। তবে টাইব্রেকারে এবার আর পেরে উঠল না তারা। সেমি-ফাইনাল উঠল লুইস এনরিকের দল।
  • স্পেন কোচের চোখে সুইজারল্যান্ডও শিরোপার দাবিদার
    নামের ভারে দুই দলের পার্থক্য অনেক। তবে মাঠের ফুটবলে ব্যবধান খুব একটা দেখেন না লুইস এনরিকে। সুইজারল্যান্ডকে নিজেদের পর্যায়ের দল বলেই মনে করেন স্পেন কোচ। দারুণ পরিশ্রমী ও আঁটসাঁট সুইসদের এমনকি শিরোপা জয়ের সামর্থ্যও আছে বলে মনে করেন এনরিকে।
  • ফ্রান্সের বিপক্ষে অসম্ভবকে সম্ভব করেছে সুইজারল্যান্ড: ফেদেরার
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ফ্রান্সকে সুইজারল্যান্ড বিদায় করে দেওয়ার পর রজার ফেদেরারের উপলব্ধি, ফুটবলে ‘আন্ডারডগ’ দলগুলো যেকোনো কিছু করতে পারে। স্বদেশের ফুটবলারদের অবিশ্বাস্য পারফরম্যান্সে উচ্ছ্বসিত ও গর্বিত এই টেনিস তারকা।
  • ছবিতে বিশ্ব চ্যাম্পিয়নদের হতাশায় ডুবিয়ে সুইজারল্যান্ডের জয়
    ফ্রান্সের বিপক্ষে হারের পথেই ছিল সুইজারল্যান্ড। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৯ মিনিটে দুই গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় তারা। সেখানেও ৩-৩ সমতার পর টাইব্রেকারে বিশ্ব চ্যাম্পিয়নদের ৫-৪ ব্যবধানে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে ওঠে সুইসরা। ফরাসি তারকা কিলিয়ান এমবাপের নেওয়া শেষ পেনাল্টি কিক ঠেকিয়ে জয় নিশ্চিত করেন গোলরক্ষক ইয়ান সমের। ছবি: রয়টার্স
  • অনেক নাটকীয়তার পর টাইব্রেকারে ফ্রান্সের কান্না, সুইসদের উল্লাস
    ফুটবলীয় রোমাঞ্চের সব রঙ যেন ধরা দিল এক রাতে। স্পেন-ক্রোয়েশিয়ার আট গোলের উত্তেজনায় ভরপুর ম্যাচের রেশ না কাটতেই আরেক শ্বাসরুদ্ধকর লড়াইয়ের জন্ম দিল ফ্রান্স ও সুইজারল্যান্ড। প্রথমার্ধে বিবর্ণ বিশ্ব চ্যাম্পিয়নরা জেগে উঠল বিরতির পর। ম্যাচ নিল হাতের মুঠোয়। কিন্তু, শেষের ১০ মিনিটে আবারও পাল্টে গেল গতিপথ। শেষ পর্যন্ত টাইব্রেকারে ফ্রান্সকে কাঁদিয়ে জয়ের উল্লাসে মেতে উঠল সুইজারল্যান্ড। উঠল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে।
  • চোটের ছোবলে বিপর্যস্ত ফ্রান্স
    পর্তুগালের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ থেকে চোট পিছু নিয়েছে ফ্রান্সের। দুই লেফট-ব্যাক লুকা এরনঁদেজ ও লুকাস দিনিয়ে আগে থেকেই শেষ ষোলোর ম্যাচে অনিশ্চিত। কোচ দিদিয়ে দেশমের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে চোটের তালিকায় নাম লিখিয়েছেন মিডফিল্ডার তুমা লুমা ও ফরোয়ার্ড মার্কাস থুরাম।
  • ছবিতে তুরস্কের বিপক্ষে সুইজারল্যান্ডের জয়
    দারুণ জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নকআউট পর্বের আশা বাঁচিয়ে রেখেছে সুইজারল্যান্ড। বাকু অলিম্পিক স্টেডিয়ামে রোববার ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে তুরস্ককে ৩-১ গোলে হারায় সুইসরা। ছবি: রয়টার্স
  • তুরস্ককে হারিয়ে অপেক্ষায় সুইজারল্যান্ড
    গ্রুপের শীর্ষ দুইয়ে থেকে পরের রাউন্ডে যেতে শুধু জিতলেই হতো না সুইজারল্যান্ডের, নির্ভর করতে হতো অন্য ম্যাচের ওপর। নিজেদের কাজটা সারলেও দ্বিতীয় চাওয়া পূরণ হয়নি তাদের। তাই দাপুটে পারফরম্যান্সে তুরস্ককে উড়িয়ে দিলেও অপেক্ষাতেই থাকতে হচ্ছে সুইসদের।
  • নিজেদের ফেভারিট মানছেন না ইতালি কোচ
    প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি ইতালি। প্রথম দল হিসেবে উঠে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয়। তাদের দুর্দান্ত পারফরম্যান্সে চারিদিক থেকে আসছে প্রশংসার জোয়ার। তবু নিজেদের ফেভারিট মনে করছেন না দলটির কোচ রবের্তো মানচিনি। আসরে ফ্রান্স, পর্তুগাল ও বেলজিয়ামকে এগিয়ে রাখছেন তিনি।
  • আরেকটি দাপুটে জয়ে নকআউট পর্বে ইতালি
    অসাধারণ পথচলায় আরেকটি দুর্দান্ত জয় তুলে নিল ইতালি। সুইজারল্যান্ডকে উড়িয়ে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম দল হিসেবে শেষ ষোলোয় পা রাখল সাবেক চ্যাম্পিয়নরা।
  • ছবিতে ওয়েলস-সুইজারল্যান্ড লড়াই
    অনেকটা সময় ম্যাচের নিয়ন্ত্রণ হাতে রেখেও জয় দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর শুরু করতে পারেনি সুইজারল্যান্ড। ঘুরে দাঁড়িয়ে মূল্যবান এক পয়েন্ট আদায় করে নিয়েছে ওয়েলস। বাকু অলিম্পিক স্টেডিয়ামে শনিবার ম্যাচটি ১-১ ড্র হয়। ছবি: রয়টার্স
  • সমতায় শেষ ওয়েলস-সুইজারল্যান্ড লড়াই
    ম্যাচ জুড়ে আক্রমণাত্মক ফুটবল উপহার দিল সুইজারল্যান্ড। প্রত্যাশিত গোলও পেল তারা, কিন্তু ধরে রাখতে পারল না ব্যবধান। ঘুরে দাঁড়িয়ে মূল্যবান একটি পয়েন্ট আদায় করে নিল ওয়েলস।
  • করোনাভাইরাস: ইউক্রেন-সুইজারল্যান্ড ম্যাচ বাতিল
    ইউক্রেনের তিন জন ফুটবলার করোনাভাইরাস পজিটিভ হওয়ায় দলের সবাইকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ফলে সুইজারল্যান্ডের বিপক্ষে তাদের উয়েফা নেশন্স লিগের ম্যাচ বাতিল হয়ে গেছে।
  • শেষ সময়ের গোলে স্পেনের ড্র
    অসংখ্য সুযোগ নষ্ট করে টানা দ্বিতীয় হারের তেতো স্বাদ পেতে বসেছিল স্পেন। শেষ সময়ে চিত্রটা পাল্টে দিলেন জেরার্দ মোরেনো। তার ৮৯তম মিনিটের গোলে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করেছে লুইস এনরিকের দল। 
  • এবারও জয়ের দেখা পেল না জার্মানি
    আগের ম্যাচে শেষ মুহূর্তে জয় হাতছাড়া করা জার্মানি ভুগলো দ্বিতীয় ম্যাচেও। সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুতে এগিয়ে গিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বটে; তবে দ্বিতীয়ার্ধে গোল হজম করে আবারও মূল্যবান দুটি পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ে জার্মানি।
  • উয়েফা নেশন্স লিগ সেমিতে পর্তুগালের সামনে সুইজারল্যান্ড
    উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল। শেষ চারের আরেক লড়াইয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।
  • বেলজিয়ামকে উড়িয়ে সেমিতে সুইজারল্যান্ড
    একটি পয়েন্ট হলেই চলতো। সেখানে শুরুতেই দুই গোলে এগিয়ে গিয়ে সেমি-ফাইনালে ওঠার জোর সম্ভাবনা জাগিয়েছিল বেলজিয়াম। কিন্তু অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ালো সুইজারল্যান্ড। হারিস সেফেরোভিচের হ্যাটট্রিকে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শেষ চারে জায়গা করে নিল সুইসরা।
  • সুইডেন-সুইজারল্যান্ড: পার্থক্য গড়ে দিল ভাগ্যের ছোঁয়া
    লড়াইটা হলো সমানে সমান। শেষ পর্যন্ত সৌভাগ্যের ছোঁয়ায় পাওয়া একমাত্র গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে সুইডেন। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: সুইডেন-সুইজারল্যান্ড
    কোয়ার্টার-ফাইনালে ওঠার স্বপ্নে সেন্ত পিতার্সবুর্গে এসেছিল দুদলের সমর্থকরা। ছিটকে পড়ার কষ্ট নিয়ে ফিরল সুইজারল্যান্ড সমর্থকরা। অন্য পাশে স্বপ্ন পূরণের আনন্দ। ছবি: রয়টার্স
  • সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ আটে সুইডেন
    ১২ বছর পর বিশ্বকাপে ফিরে আসা সুইডেন রাশিয়া বিশ্বকাপে এগিয়ে গেছে আরেক ধাপ। এমিল ফর্সবার্গের একমাত্র গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে ১৯৫৮ বিশ্বকাপের রানার্সআপরা। 
  • পরিসংখ্যানে সুইডেন-সুইজারল্যান্ড লড়াই
    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছানো সুইডেনের প্রতিপক্ষ ‘ই’ গ্রুপের রানার্সআপ সুইজারল্যান্ড। সে্ন্ত পিতার্সবুর্গে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।
  • সুইজারল্যান্ড-কোস্টা রিকা: শেষ ষোলোয় সুইজারল্যান্ড
    ড্র করলেই মিলতো শেষ ষোলোর টিকেট। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কোস্টা রিকার বিপক্ষে সে লক্ষ্য পূরণ করে রাশিয়া বিশ্বকাপে আরও এগিয়ে যাওয়ার পর তৈরি করল সুইজারল্যান্ড। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: সুইজারল্যান্ড-কোস্টা রিকা
    আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় সুইজারল্যান্ডের বিপক্ষে হারানোর কিছু ছিল না কোস্টা রিকার। ম্যাচটিতে ড্র করায় কিছুটা পাওয়ার আনন্দে ফিরেছে দলটির সমর্থকরা। অন্যদিকে জয় হাতছাড়া হলেও শেষ ষোলোর টিকেট পাওয়ায় উচ্ছ্বসিত সুইজারল্যান্ডের সমর্থকরা। ছবি: রয়টার্স
  • কোস্টা রিকার সঙ্গে সুইজারল্যান্ডের নাটকীয় ড্র
    সুইজারল্যান্ডের ড্র করলেই চলতো শেষ ষোলোতে উঠতে। কোস্টা রিকার সঙ্গে ম্যাচটি সমতাতেই শেষ হলো। তবে জিততে পারত সুইসরা, চ্যালেঞ্জ জানাতে পারতো ব্রাজিলকে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে। কিন্তু দুবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত তা ধরে রাখতে না পারায় গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠেছে ইউরোপের দলটি।
  • গ্রুপ ই: ব্রাজিল-সুইজারল্যান্ড-সার্বিয়ার সমীকরণ
    ব্রাজিল ড্র করলেই শেষ ষোলোতে যাবে। হারলে আছে নানা সমীকরণ। শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে আছে সুইজারল্যান্ড ও সার্বিয়া। গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারে যে কোনো দল।
  • জাকা-সাচিরির গোল উদযাপন নিয়ে তদন্তে ফিফা
    সার্বিয়ার বিপক্ষে সুইজারল্যান্ডকে জেতানো গ্রানিত জাকা ও জেরদান সাচিরির গোল উদযাপন নিয়ে তদন্ত শুরু করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • গ্যালারির মুখ: সার্বিয়া-সুইজারল্যান্ড
    দারুণ লড়াই শেষে প্রিয় দলের জয়। জোরালো হলো পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা। তাতে একটু বেশিই উচ্ছ্বসিত সুইজারল্যান্ড সমর্থকরা। ছবি: রয়টার্স
  • পিছিয়ে পড়ে সুইজারল্যান্ডের দারুণ জয়
    শুরুতেই পিছিয়ে পড়া দলকে পথ দেখালেন গ্রানিত জাকা ও জেরদান সাচিরি। তাদের দ্বিতীয়ার্ধের দুই গোলে সার্বিয়াকে হারাল সুইজারল্যান্ড। আসরে প্রথম দল হিসেবে পিছিয়ে পড়েও জিতল তারা।
  • ব্রাজিলকে রুখে ‘গুরুত্ব’ পাওয়ার দাবি সুইসদের
    ফিফার র‌্যাঙ্কিংয়ে অবস্থান ষষ্ঠ; অথচ সুইজারল্যান্ডকে রাশিয়া বিশ্বকাপের আগে কেউ সেভাবে গোনায় ধরেনি। তবে ব্রাজিলকে রুখে দেওয়ার পর দৃশ্যপট বদলাবে বলে বিশ্বাস ভ্লাদিমির পেতকোভিচের। সুইজারল্যান্ড কোচের দাবি, এখন আরও বেশি গুরুত্ব পাবে তার দল।
  • উদ্বেগ হানা দিয়েছিল দলে: ব্রাজিল কোচ
    নেইমার, পাওলিনিয়ো, ফিরমিনো সবাই ছিলেন সুযোগ নষ্টের মিছিলে। একটা সুযোগ কাজে লাগাতে পেরেছিলেন ফিলিপে কৌতিনিয়ো। কিন্তু শেষ রক্ষা হয়নি। সুইজারল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর ব্রাজিল কোচ তিতের দাবি, দলে উদ্বেগ হানা দেওয়ায় প্রত্যাশিত খেলাটা খেলতে পারেনি তার শিষ্যরা।
  • গ্যালারির মুখ: ব্রাজিল-সুইজারল্যান্ড
    কেউ পতাকার রঙে মুখ রাঙিয়ে, কেউ বা আবার প্রিয় খেলোয়াড়ের মুখোশ পরে-উদ্দেশ্য প্রিয় দল ব্রাজিলকে সমর্থন জোগানো। তবে তাদের উৎসব মাটি করে দিল সুইজারল্যান্ড। ছবি: রয়টার্স
  • ব্রাজিল-সুইজারল্যান্ড: লড়াই সমানে সমান
    ব্রাজিলিয়ানদের চার বছর আগের দুঃস্বপ্ন ভোলার মিশনের শুরুটা হলো না আশানুরূপ। সেলেসাওদের রুখে দিয়েছে সুইজারল্যান্ড। ছবি: রয়টার্স
  • শুরুতেই ব্রাজিলের হোঁচট
    গত বিশ্বকাপের দুঃস্বপ্ন চাপা দেওয়ার অভিযানে থাকা ব্রাজিলের শুরুটা ভালো হলো না। সমানে সমানে লড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে সুইজারল্যান্ড।
  • নেইমারকে আটকানো 'অসম্ভব'
    ব্রাজিলের বিপক্ষে মাঠে নামার আগে দলটির সেরা তারকা নেইমারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সুইজারল্যান্ডের স্তেফান লিখটস্টাইনার। তার মতে, এই ফরোয়ার্ডকে আটকানো 'বাস্তবিকভাবে অসম্ভব'।
  • নিজেদের মাঠে সুইজারল্যান্ডের সঙ্গে স্পেনের ড্র
    রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতিপর্বে সুইজারল্যান্ডের সঙ্গে নিজেদের মাঠে পেরে ওঠেনি স্পেন। শুরুতে এগিয়ে গিয়েও ১-১ ড্র করেছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।
  • রাশিয়া বিশ্বকাপে সুইজারল্যান্ড-ক্রোয়েশিয়া
    ইউরোপ থেকে প্লে-অফ পেরিয়ে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড ও ক্রোয়েশিয়া।
  • হার দিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু পর্তুগালের
    হার দিয়ে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে পর্তুগাল। ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়া খেলতে নেমে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরেছে ইউরোপ চ্যাম্পিয়নরা।