• নেপালকে হারিয়ে সাফে ভারতের অষ্টম
    আসরের শুরুতে টানা দুই ড্রয়ের পর ঘুরে দাঁড়ানো ভারতের বিপক্ষে ফাইনালে পাত্তাই পেল না নেপাল। প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা দলটিকে সহজেই হারিয়ে প্রতিযোগিতাটিতে অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হলো ভারত।
  • পেলেকে ছাড়িয়ে গেলেন ছেত্রি, ফাইনালে ভারত
    ফাইনাল খেলতে জয়ের বিকল্প ছিল না। সেই সমীকরণ ভারত মিলিয়ে নিল মানবির সিং ও সুনিল ছেত্রির নৈপুণ্যে। আন্তর্জাতিক ফুটবলে গোলের হিসেবে কিংবদন্তি পেলেকে পেছনে ফেললেন ছেত্রি। স্বাগতিক মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা মঞ্চে উঠল ভারত।
  • আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ
    প্রত্যয় ছিল ব্যর্থতার বৃত্ত ভাঙার। শঙ্কা ছিল চাপে ভেঙে পড়ারও। শুরুতে সুমন রেজা গোল এনে দেওয়ার পর শঙ্কার মেঘটা সরে যেতে থাকল একটু একটু করে। পোস্টের নিচে আনিসুর রহমান জিকো ছিলেন বিশ্বস্ত দেয়াল হয়ে। কিন্তু জিকোর লাল কার্ডে বদলে গেল সবকিছু। ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের হতাশা নিয়ে ফিরল বাংলাদেশ।
  • ‘চমকে দিতে পারে বাংলাদেশ’
    খুব কম সময় পেলেও বাংলাদেশের খেলায় পরিবর্তনের ছাপ রাখতে পেরেছেন অস্কার ব্রুসন। রক্ষণ সামলানোর কৌশল থেকে বেরিয়ে আক্রমণাত্মক খেলছেন জামাল-মতিনরা। বদলে যাওয়া বাংলাদেশকে তাই সমীহের দৃষ্টিতে দেখছেন কিরণ শ্রেষ্ঠা। ব্রুসনের দল যে কাউকে, যে কোনো মুহূর্তে চমকে দিতে পারে বলে নেপালকে সতর্ক করলেন দলটির সহকারী কোচ।
  • মালদ্বীপে ‘সুন্দর দিনের’ অপেক্ষায় বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে পথেই ছিল বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে হেরে লক্ষ্য পূরনের সম্ভাবনা পড়ে গেছে কিছুটা শঙ্কায়। তবে ফাইনাল-ভাগ্য আছে নিজেদের হাতেই। নেপালের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই আরেকটি ‘সুন্দর দিনের’ প্রত্যাশায় বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘ইতিহাস’ গড়তে চান জামাল
    ২০০৫ সাফ চ্যাম্পিয়নশিপে সবশেষ ফাইনাল খেলার পর কেটে গেছে ১৬ বছর। সাফের ৬টি আসর। কিন্তু শিরোপা লড়াইয়ের মঞ্চে ওঠা হয়নি বাংলাদেশের। নেপাল ম্যাচ সামনে রেখে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার প্রত্যয়।
  • নেপালের ওপরই ‘চাপ’ দেখছেন রাকিব-রুপু
    প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে নেপালের দরকার ড্র। জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের। এমন পরিস্থিতিতে নিজেদের ওপর চাপ দেখছেন না মিডফিল্ডার রাকিব হোসেন ও টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। দুজনেরই দাবি, বাংলাদেশ নয়, বরং চাপে আছে নেপালই!
  • নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ
    তিনটি দল এরই মধ্যে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে বাংলাদেশের সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল-জিকোদের হাতেই আছে। নেপালকে হারালেই নিশ্চিত হয়ে যাবে সেরা দুইয়ে বাংলাদেশের থাকা।
  • অবশেষে জয় পেল ভারত
    শুরু থেকে ডিফেন্স লাইন অনেক উপরে এনে নেপালকে চাপে রাখার কৌশল নিল ভারত। সে কৌশল কাজেও দিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা। অবশেষে ম্যাচের ডেডলক ভাঙলেন সুনিল ছেত্রি। ভারতও পেল চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • ফরোয়ার্ডরা চাপে আছে: সুফিল
    তিন ম্যাচে বাংলাদেশের পাওয়া দুই গোল দুই ডিফেন্ডার তপু বর্মন ও ইয়াসিন আরাফাতের। ফরোয়ার্ডদের কেউ এখনও পাননি গোলের দেখা। এমন বাস্তবতায় মাহবুবুর রহমান সুফিলও মেনে নিলেন কিছুটা চাপে থাকার কথা। নেপালের বিপক্ষে হাফ-চান্সগুলো কাজে লাগানোর আশাবাদও জানালেন এই ফরোয়ার্ড।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল মালদ্বীপ
    সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতে হোঁচট খাওয়া মালদ্বীপ তুলে নিয়েছে টানা দ্বিতীয় জয়। শ্রীলঙ্কাকে হারিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতির এবারের আসরে ফাইনাল খেলার আশাও বাঁচিয়ে রেখেছে ভালোভাবে।
  • নেপালে ম্যাচে সতীর্থদের কাছে সেরাটা চান রানা
    দুই দিনের বিশ্রামের পরিকল্পনা আগেই করে রেখেছিলেন অস্কার ব্রুসন। সে অনুযায়ী শনিবারও জামাল-জিকোদের ছিল না অনুশীলন। নেপালের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ সামনে রেখে আগামী রোববার শুরু হবে মাঠের অনুশীলন। তবে চূড়ান্ত প্রস্তুতি ও পরিকল্পনা শুরুর আগেই নেপাল ম্যাচে সতীর্থদের কাছে সেরাটা চাইলেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা।
  • জামাল-জিকোদের ক্লান্তি কাটানোর দিন
    সাত দিনের মধ্যে তিন ম্যাচ খেলার ক্লান্তি ঝেড়ে ফেলতে বাংলাদেশ দল শুক্রবার অনুশীলন করেনি। মালদ্বীপের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে যারা খেলেছেন, তারা শুধু সময় কাটিয়েছেন সুইমিংপুলে। বাকিরা ঘাম ঝরিয়েছেন জিমনেশিয়ামে।
  • নেপাল-ভারত ম্যাচের দিকেও তাকিয়ে বাংলাদেশ
    রাউন্ড রবিন লিগে মাঠে গড়ানো এবারের সাফ চ্যাম্পিয়নশিপ অর্ধেক পথ পেরিয়ে গেলেও এখনও ফাইনালের টিকেট নিশ্চিত হয়নি কারো। পাঁচ দলের চারটিরই সম্ভাবনা বেঁচে আছে। তাই কেবল নিজেদের ম্যাচ জিতলেই চলবে না, প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফলও যেন পক্ষে থাকে। জটিল হিসেবের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের নজর থাকবে তাই নেপাল-ভারত ম্যাচের দিকে।
  • মানসিকভাবে ভেঙে পড়েনি বাংলাদেশ: রহমত
    সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ পথচলায় ছেদ পড়েছে মালদ্বীপের বিপক্ষে হেরে। তবে এতে মানসিকভাবে ভেঙে পড়ছে না বাংলাদেশ। সাত দিনে তিন ম্যাচ খেলার ক্লান্তি ঝেড়ে নেপালের বিপক্ষে লক্ষ্য পূরণে আশাবাদী ডিফেন্ডার রহমত মিয়া।
  • হারের কারণ খুঁজে পেয়েছেন ব্রুসন
    সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। খেলোয়াড়দের ক্লান্তি পেয়ে বসা তাই অস্বাভাবিক নয়। মালদ্বীপের কাছে হারের কারণ হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও বললেন ক্লান্তি, অবসাদের কথা। প্রাণশক্তির দিক থেকে মালদ্বীপের চেয়ে দল পিছিয়ে ছিল-মেনে নিয়েছেন সেটাও।
  • মালদ্বীপের কাছে হারল বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে দারুণ শুরু করা বাংলাদেশ মাঠে নামে ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে। স্বপ্ন ছিল দেড় যুগ ধরে মালদ্বীপকে হারাতে না পারার ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসারও। কিন্তু পোড় খাওয়া মালদ্বীপ জেগে উঠল দুর্দান্তভাবে। বাংলাদেশ পেল চলতি আসরে প্রথম হারের স্বাদ।
  • বাংলাদেশের পর শ্রীলঙ্কার কাছে ভারতের হোঁচট
    বলের নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য দেখাল ভারত। কিন্তু সে তুলনায় গোলমুখে আক্রমণ হলো যৎসামান্য। শেষ পর্যন্ত সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে নিচের দল শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট হারাল রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা।
  • বাংলাদেশ ম্যাচ সহজ হবে না: মালদ্বীপ কোচ
    সাফ চ্যাম্পিয়নশিপে চার দিনের মধ্যে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অন্যদিকে প্রথম ম্যাচ খেলার পর বিশ্রাম ও প্রস্তুতি নেওয়ার জন্য ছয় দিন সময় পেয়েছে মালদ্বীপ। মালদ্বীপের চেয়ে তাই বাংলাদেশ স্বাভাবিকভাবে ক্লান্ত থাকবে বেশি। কিন্তু অস্কার ব্রুসনের দলকে ভিন্ন চোখে দেখছেন সুজাইন আলি। অজেয়ভাবে ছুটে চলা বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না বলে শিষ্যদেরকে সতর্ক করেছেন মালদ্বীপ কোচ।
  • মালদ্বীপের কৌশল জানেন ব্রুসন
    বাংলাদেশ ও মালদ্বীপ কোচের জানাশোনা দুই বছরের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল বসুন্ধরা কিংসের হাল ধরার আগে মালদ্বীপের দল নিউ রেডিয়েন্টের কোচ ছিলেন অস্কার ব্রুসন। সেসময় তার প্রতিপক্ষ ছিলেন মালদ্বীপের বর্তমান কোচ সুজাইন আলি। স্বাভাবিকভাবে দুজনের কৌশল, পরিকল্পনা সম্পর্কে ধারণা আছে দুজনেরই। ব্রুসন তাই প্রতিশ্রুতি দিলেন ‘বন্ধু’র বিপক্ষে চমৎকার ফুটবল খেলার।
  • মালদ্বীপ নয়, জামালদের ভাবনা নিজেদের নিয়ে
    একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতেই নেপালের কাছে হেরে কোণঠাসা মালদ্বীপ। আসছে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য অজেয়যাত্রা ধরে রাখার সুযোগ। আর মালদ্বীপ মরিয়া থাকবে ঘুরে দাঁড়াতে। জামাল ভূইয়া অবশ্য প্রতিপক্ষ নিয়ে তেমন একটা ভাবছেন না। বাংলাদেশ অধিনায়কের সব ভাবনাই নিজের দলকে ঘিরে।
  • মালদ্বীপ ম্যাচও ‘ফাইনাল’
    প্রতিটি ম্যাচই ‘ফাইনাল’-সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে কোচ, খেলোয়াড়রা ঘুরেফিরে বলেছেন এই কথা। শ্রীলঙ্কাকে হারিয়ে, ভারতকে রুখে দিয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠা বাংলাদেশ দলের মনোভাব আছে সেই আগের মতোই। মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও ‘আরেকটি ফাইনাল’ হিসেবে নেওয়ার কথা জানালেন গোলরক্ষক কোচ নুরুজ্জামান নয়ন।
  • ‘সুযোগ কাজে লাগাতে পারলে ভারতকে হারাতে পারতাম’
    শক্তিশালী ভারতের বিপক্ষে ড্রয়ের তৃপ্তি আছে। কিন্তু মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, বিপলু আহমেদ, মতিন মিয়ারা যে সুযোগগুলো নষ্ট করেছেন, তা নিয়ে হতাশাও কম নয়। বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো জানালেন, সুযোগ নষ্টের হতাশা পোড়াচ্ছে দলকে।
  • মালদ্বীপ ম্যাচে গোল পাওয়ার আশা ফরোয়ার্ডদের
    শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের নায়ক ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে পিছিয়ে পড়ে পয়েন্ট মিলেছে আরেক ডিফেন্ডার ইয়াসিন আরাফাতের গোলে। কিন্তু গোল করা যাদের মূল দায়িত্ব, সেই ফরোয়ার্ডদের কেউ সাফ চ্যাম্পিয়নশিপের চলতি আসরে এখনও পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড মতিন মিয়ার বিশ্বাস, মালদ্বীপ ম্যাচে খরা কাটবে তাদের।
  • সাফে নেপালের টানা দ্বিতীয় জয়
    সাফ চ্যাম্পিয়নশিপে জয়ের ধারা ধরে রেখেছে নেপাল। স্বাগতিক মালদ্বীপকে হারিয়ে আসর শুরু করা নেপাল নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে।
  • ভারতকে রুখে দিল ‘১০ জনের’ বাংলাদেশ
    পিছিয়ে পড়ার পর বিশ্বনাথ ঘোষের লালকার্ডে ১০ জনের দলে পরিণত হলো বাংলাদেশ। হারের শঙ্কা জাগল প্রবলভাবে। কিন্তু রোমাঞ্চের তখনও ঢের বাকি। দারুণ এক হেডে উৎসবে মাতলেন ইয়াসিন আরাফাত। ঘুরে দাঁড়ানোর গল্প লিখে সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতকে রুখে দিল অস্কার ব্রুসনের দল।
  • ‘ভারত ফেভারিট কিন্তু আমাদেরও সুযোগ আছে’
    সব দিক থেকে এগিয়ে ভারত। বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও ভারতকে একবাক্যে ফেভারিট মানছেন। কিন্তু মাঠের লড়াইয়ের আগে হাল ছাড়ার পক্ষে নন এই স্প্যানিশ কোচ। নিবেদন ও আত্মবিশ্বাসের দিক থেকে নিজের দলকে এ মুহূর্তে বিশ্বসেরা দাবি করে ব্রুসন প্রত্যয়ী কণ্ঠে বললেন-সুযোগ আছে আমাদেরও।
  • কিংস ও বাংলাদেশ দল এক নয়: ভারত কোচ
    কদিন আগে বসুন্ধরা কিংস কোচ হিসেবে মালদ্বীপে এএফসি কাপে অংশ নিয়েছে অস্কার ব্রুসন। পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হাল ধরেছেন এই স্প্যানিশ কোচ। সাফ চ্যাম্পিয়নশিপ মিশনও শুরু করেছেন জয় দিয়ে। এবার ব্রুসনের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। প্রতিপক্ষ কোচ ইগর ইস্তিমাচও যেন পরোক্ষভাবে খোঁচা দিতে টানলেন ক্লাব ফুটবল ও জাতীয় দলের পার্থক্য।
  • ‘সল্টলেকে ভালো খেলেও পারিনি, এখানে যেন পারি’
    কলকাতার সল্টলেকে হাতছাড়া হয়ে যাওয়া সেই জয়টা এখনও পোড়ায় বাংলাদেশকে। ভারতের বিপক্ষে সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচ সামনে রেখে ২০১৯ সালের সেই ম্যাচের স্মৃতি মনে পড়ছে মোহাম্মদ ইব্রাহিমের। এবার যেন জয় ধরা দেয়-এমন চাওয়া জানালেন এই মিডফিল্ডার।
  • ‘শ্রীলঙ্কার বিপক্ষে জয় ভারত ম্যাচে আত্মবিশ্বাস বাড়াবে’
    কষ্টে হলেও জয় মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। দলও পেয়েছে বাড়তি আত্মবিশ্বাস। জ্বর থেকে সেরে উঠে অনুশীলনে ফেরা মিডফিল্ডার সোহেল রানার মনে হচ্ছে, টুর্নামেন্টে শূভ সূচনা পাওয়ায় শক্তিশালী ভারতের বিপক্ষে আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে নামতে পারবে বাংলাদেশ।
  • ভারত ম্যাচের আগে ফিনিশিংয়ে মনোযোগ বাংলাদেশের
    গোলের খেলা ফুটবলে বাংলাদেশের সবচেয়ে দুর্ভাবনার জায়গাও ফিনিশিং নিয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে গোল মিলেছে, কিন্তু সেটা পেনাল্টি থেকে; গোলদাতা আবার ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই ফরোয়ার্ডদের ফিনিশিং নিয়ে আরও বেশি কাজ করছে বাংলাদেশ।
  • চ্যাম্পিয়ন মালদ্বীপকে হারিয়ে শুরু নেপালের
    কখনও সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে না পারা নেপাল এবার শুরুতেই দারুণ চমক জাগিয়েছে। প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপকে তাদের মাঠেই হারিয়ে দিয়েছে তারা।
  • আনন্দের মাঝে ব্রুসনের ভাবনা ফিনিশিং নিয়ে
    প্রত্যাশিত জয় ধরা দিয়েছে প্রথম ম্যাচে। কিন্তু আক্রমণভাগে সুমন রেজা, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়াদের কেউ পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন তাই জয়ে শুরু পেয়ে খুশি হলেও আক্রমণভাগ নিয়ে নির্ভার হতে পারছেন না।
  • এই গোল শুধু আমার নয়, দলের সবার: তপু
    গোলের দায়িত্ব আক্রমণভাগ থেকে ডিফেন্ডারদেরও দিতে চাই-সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে বলেছিলেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ডিফেন্ডার তপু বর্মন কোচের চাওয়া পূরণ করেছেন। বাংলাদেশও সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে করেছে শুভসূচনা।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
    পরিকল্পনা অনুযায়ী পাসিং ফুটবলের পসরা মেলে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় রাখল বাংলাদেশ। গোলের অপেক্ষাও ফুরাল দ্বিতীয়ার্ধের শুরুর দিকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রত্যাশিত জয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরে যাত্রা শুরু করল বাংলাদেশ।
  • আত্মবিশ্বাসের ভেলায় দারুণ শুরুর আশায় বাংলাদেশ
    বাংলাদেশের প্রথম ও সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর কেটে গেছে দেড় যুগ। মাঝের সাত আসরের ব্যর্থতায় সেই সাফল্যে মলিন হয়ে গেছে অনেকটাই। ভুলে যাওয়া সেই স্বাদ ফিরে পাওয়ার অভিযান শুরুর আগে অধিনায়ক জামাল ভূইয়া দারুণ আশাবাদী। অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।
  • সোহেল রানার হালকা জ্বর, প্রস্তুতি সেরেছেন বাকিরা
    মালদ্বীপে পৌঁছানোর পর বাংলাদেশ দলের সবার কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে প্রস্তুতিও শুরু করেছে তারা।
  • মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ দল
    সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরে অংশ নিতে মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দলের সবাই ভালো আছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ‘হৃদয় দিয়ে’ খেলতে চান হৃদয়
    প্রাথমিক দলে তার ডাক পাওয়াটাই চমকপ্রদ ঘটনা। দুপুরে দেওয়া ২৬ জনের দলে ছিলেন না মোহাম্মদ হৃদয়। সন্ধ্যায় ডাক পেলেন ক্যাম্পে। ছয় দিনের অনুশীলনে কোচের নজর কেড়ে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৩ জনের চূড়ান্ত দলে জায়গা করে নিলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার! হৃদয়ের নিজেরও বিস্ময়ের ঘোর কাটছে না। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় এই তরুণ জানালেন উচ্ছ্বাস, আনন্দ, আগামী দিনের ভাবনা। সেখানে বেশ পরিণত তিনি।
  • সাফের চূড়ান্ত দলে নতুন মুখ হৃদয়
    প্রাথমিক দল ঘোষণার ছয় ঘণ্টা পর ডাক পেয়েছিলেন মোহাম্মদ হৃদয়। আবাহনী লিমিটেডের এই তরুণ মিডফিল্ডার টিকে গেলেন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য অস্কার ব্রুসনের দেওয়া ২৩ জনের চূড়ান্ত দলে।
  • সাফে খেলা হচ্ছে না কিংসলের
    পাওয়া নাও যেতে পারে, এই শঙ্কা মাথায় রেখেই সাফ চ্যাম্পিয়নশিপের দলে এলিটা কিংসলেকে রাখা হয়েছিল। বাফুফে চেষ্টা করেছিল নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব নেওয়া এই ফরোয়ার্ডকে লাল-সবুজের জার্সিতে খেলানোর। আপাতত তা হচ্ছে না। কিংসলেকে খেলাতে ফিফা-এএফসির কাছ থেকে ছাড়পত্র পায়নি বাংলাদেশ।
  • ‘আগে শ্রীলঙ্কা পরে ভারত ম্যাচের ভাবনা’
    দায়িত্ব নেওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন সময় পেয়েছেন মাত্র ছয় দিন। এত অল্প সময়ে দলকে নতুন কৌশলে গুছিয়ে নেওয়া কঠিন, মানছেন এই স্প্যানিশ কোচ । তবে দল যে একেবারেই কৌশল রপ্ত করতে পারেনি, তা মনে করেন না তিনি। দলের সবার মধ্যে নিজেদের মেলে ধরার আত্মবিশ্বাসও দেখতে পাচ্ছেন ব্রুসন।
  • গোল করার দায়িত্ব সবাইকে নিতে হবে: ব্রুসন
    বাংলাদেশ জাতীয় দলের জন্য গোল করাটা সবসময়ই বড় এক দুর্ভাবনার জায়গা। অস্কার ব্রুসনের দাবি, বর্তমান দলে ভালো মানের নাম্বার নাইন ও বক্স প্লেয়ারও আছে, কিন্তু তারা লিগে মূল আক্রমণভাগে সুযোগ পায় না বলে গোল করতে পারে না। সাফ চ্যাম্পিয়নশিপে গোলের জন্য তাই নির্দিষ্ট কারো উপর নির্ভর করতে চাইছেন না বাংলাদেশ দলের এই অন্তর্বর্তীকালীন কোচ। ফরোয়ার্ড থেকে শুরু করে ডিফেন্ডারদেরও দায়িত্বটি নেওয়ার তাগিদ দিলেন তিনি।
  • দলের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার তাড়না দেখছেন জামাল
    এক দশক ধরে সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের বৈতরণীই পেরুতে পারছে না বাংলাদেশ। আসরের হিসেবে চারটিতে এই হতাশা সঙ্গী। ব্যর্থতার এই বৃত্তে জামাল ভূইয়া ঘুরপাক খাচ্ছেন ২০১৩ সাল থেকে, তিন আসর ধরে। এবার গণ্ডিটি ভাঙতে আশাবাদী এই মিডফিল্ডার। সতীর্থদের ওপর আস্থাও আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কের।
  • ব্রুসনের তিকি-তাকায় মানিয়ে নিতে পারবে বাংলাদেশ?
    জেমি ডের কৌশল ছিল ঘর সামলে প্রতি-আক্রমণে ওঠার। কোচের চেয়ারে পরিবর্তন আসায় দলের খেলার কৌশলেও এসেছে বদল। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনের দর্শন, পাসিং ফুটবলের পসরা মেলে আক্রমণ শানানোর। এখন প্রশ্ন উঠছে, সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে স্প্যানিশ এই কোচের কৌশলের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারবে দল? জুয়েল রানা, মোহাম্মদ আতিকুজ্জামান ও সুমন রেজারা অবশ্য সময়ের আগেই নতুনভাবে প্রস্তুত হয়ে ওঠার ব্যাপারে আশাবাদী।
  • জামাল-জুয়েলদের পজিশনভিত্তিক ফুটবলের অনুশীলন
    সাফ চ্যাম্পিয়নশিপে চার প্রতিপক্ষকেই নিজেদের চেয়ে শক্তিশালী ধরে নিয়ে পরিকল্পনা আঁটছে বাংলাদেশ। তাই তাদের অনুশীলনে গুরুত্ব পাচ্ছে পজিশনভিত্তিক খেলার কৌশল রপ্ত করা। এ জন্য তৃতীয় দিনের প্রস্তুতিতে জোন টু জোন ভাগ করে পাসিং ফুটবল খেলে আক্রমণ শানানোর উপায় জামাল-জুয়েলদের শেখালেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘আক্রমণ করার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণও পণ্ড করতে হবে’
    মূল কাজ তো করতেই হবে, সঙ্গে রক্ষণের কাজেও ফরোয়ার্ডদের এগিয়ে আসতে বলেছেন অস্কার ব্রুসন। বাংলাদেশ কোচের ভাবনা অনুযায়ীই খেলতে প্রস্তুত সুমন রেজা। এই ফরোয়ার্ড জানালেন, গোলের জন্য চেষ্টার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণ ভেস্তে দেওয়ার কাজেও ভূমিকা রাখতে চান তারা।
  • জিকো-সোহেল-রানার ‘কমিউনিকেশন স্কিলে’ জোর
    সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে তিন গোলরক্ষকের সঙ্গে স্রেফ ছয়টি সেশন কাজ করার সুযোগ পাচ্ছেন নুরুজ্জামান নয়ন। এই অল্প সময়ে বড় কোনো পরিবর্তনের পক্ষে নন তিনি। গোলরক্ষকদের এই কোচ জোর দিচ্ছেন আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল ও আশরাফুল ইসলাম রানাদের যোগাযোগের দক্ষতা বাড়ানোর দিকে।
  • প্রথম দিনের অনুশীলনে পাসিং, শুটিংয়ে গুরুত্ব ব্রুসনের
    দুপুর গড়ানোর পরপরই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কোচিং স্টাফদের নিয়ে নেমে পড়লেন অস্কার ব্রুসন। মাঠের একপ্রান্তে ডামিম্যানগুলো বসিয়ে, নানা ছক কেঁটে সাজিয়ে নিলেন ছক। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সারলেন প্রথম দিনের অনুশীলন। সেখানে পাসিং, বলের ওপর নিয়ন্ত্রণ এবং শুটিং নিয়ে কাজ করলেন তিনি।
  • এই বাংলাদেশ বিস্ময় উপহার দিতে পারে: কিংসলে
    সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা সঙ্গী বাংলাদেশ দলের। অতীতের ওই চোখ রাঙানির কারণে বড় স্বপ্ন দেখাও কঠিন। কিন্তু আশাবাদী এলিটা কিংসলে। প্রথমবারের মতো জাতীয় দলের জার্সিতে অনুশীলন করার রোমাঞ্চ নিয়ে এই ফরোয়ার্ড জানালেন, ভিন্ন একটা দল হয়ে উঠতে পারে বাংলাদেশ। সাফে উপহার দিতে পারে বিস্ময়ও।
  • ব্রুসনের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে হবে: জামাল
    প্রথম দিনের অনুশীলনের শুরুতে নতুন কোচের সঙ্গে হলো পরিচয় পর্ব। এরপর পাসিং, বলের নিয়ন্ত্রণ নিয়ে কাজ হলো। অনুশীলন শেষে সন্ধ্যায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, নতুন কোচের কৌশলের সঙ্গে আস্তে আস্তে মানিয়ে নিতে হবে তাদের।
  • বাংলাদেশ ‘লুজার’ নয়, জামালদের বোঝাতে চান নতুন কোচ
    প্রায় সব প্রতিপক্ষই র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। তাই লড়াই শুরুর আগেই হয়তো একটু পিছিয়ে যায় বাংলাদেশ। বেশি গোল হজম করা যাবে না, খেলোয়াড়দের মাঝে এমন রক্ষণাত্মক ভাবনা চলে আসে। এখানটায় পরিবর্তন চান অস্কার ব্রুসন। বাংলাদেশের নতুন কোচ জানালেন, ফুটবলারদের মানসিকতায় পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করবেন তিনি।
  • সালাউদ্দিন-ব্রুসন বৈঠকে শুধুই সাফ চ্যাম্পিয়নশিপ
    ক্লাবের হয়ে আপাতত দায়িত্বে ইতি। এবার অস্কার ব্রুসনের সামনে জাতীয় দলকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ। কাজ শুরুর আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশন- বাফুফে প্রধান কাজী সালাউদ্দিনের সঙ্গে বসেছিলেন স্প্যানিশ কোচ। সেখানে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপ।
  • ফাইনাল খেলতে ‘১০ পয়েন্ট’ চাই: জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা বাংলাদেশের সঙ্গী। আরেকটি সাফ দুয়ারে কড়া নাড়তেই ব্যর্থতায় ভরা অতীত উঠে আসছে আলোচনায়। এমনকি বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও দেখাচ্ছেন না বড় স্বপ্ন। তবে, সুযোগ যে আছে, মানছেন তিনি।
  • কিংসলেকে খেলানোর জন্য বাফুফের দৌড়ঝাঁপ
    ফিফা ও এএফসির ছাড়পত্র না পাওয়ায় নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারেননি এএফসি কাপে। তবে সাফ চ্যাম্পিয়নশিপের দলের খেলোয়াড় হিসেবে এই ফরোয়ার্ডের নাম নিবন্ধন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে এখনও তার বাংলাদেশের হয়ে খেলার বিষয়টি নিয়ে কাটেনি অনিশ্চয়তা।
  • সাফে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা
    রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হতে যাওয়া এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • মালদ্বীপে হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রতিযোগিতাটি হওয়ার কথা ছিল বাংলাদেশে। গত জুলাইয়ের শেষ দিকে সিদ্ধান্ত বদলায় বাফুফে। এরপর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজনে আগ্রহ দেখিয়েছিল নেপাল, মালদ্বীপ। একটু-আধটু আগ্রহ ছিল ভারতেরও। শেষ পর্যন্ত কোভিড-১৯ পরিস্থিতিতে নিরাপত্তার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে আয়োজক হিসেবে মালদ্বীপকে বেছে নিয়েছে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন।
  • এক বছর পেছাল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ এক বছর পিছিয়ে গেছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি।
  • সাফ পেছানোয় লাভ দেখছেন রানা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মাঠে খেলা নেই, অনুশীলনও বন্ধ। খেলোয়াড়দের ফিটনেস নেই শীর্ষ পর্যায়ে। আশরাফুল ইসলাম রানা তাই সাফ চ্যাম্পিয়নশিপ পিছিয়ে যাওয়ায় লাভ দেখছেন। জাতীয় দলের এই গোলরক্ষক জানালেন, সামনের সময়ে ঠিকঠাক প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবেন তারা।
  • পিছিয়ে গেল সাফ চ্যাম্পিয়নশিপ
    করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন নিয়ে শঙ্কা ছিল। সেটিই শেষ পর্যন্ত হলো সত্যি। পিছিয়ে গেল দক্ষিণ এশিয়ার ফুটবলের শীর্ষ এই প্রতিযোগিতা। টুর্নামেন্টটি হবে আগামী বছর।
  • করোনাভাইরাস: পিছিয়ে যেতে পারে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে বিশ্বের অনেক দেশে খেলাধুলা স্থগিত হয়ে গেছে। এর প্রভাব পড়তে পারে সাফ চ্যাম্পিয়নশিপে। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর নির্ধারিত সময়ে শুরু নাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
  • নেপালকে হারিয়ে সাফের পঞ্চম শিরোপা ভারতের মেয়েদের
    সাফ চ্যাম্পিয়নশিপে আধিপত্য ধরে রাখল ভারতের মেয়েরা। নেপালকে তাদের মাঠে হারিয়েই পঞ্চম শিরোপা জিতেছে তারা।
  • বয়সভিত্তিক দলের খেলোয়াড় নির্ভরতায় সাফে ব্যর্থতা
    বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশের মেয়েরা সাফল্য পায় হরহামেশাই। কিন্তু সিনিয়র পর্যায়ে দল ছোটে উল্টো পথে। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরে সেমি-ফাইনাল থেকে বাংলাদেশ বাদ পড়ার পর ব্যর্থতার কারণ হিসেবে বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলি জানালেন বয়সভিত্তিক দলে সাফল্য পাওয়া তরুণ খেলোয়াড়দের ওপর জাতীয় দলে অতি নির্ভরতার কথা।
  • ভুল স্বীকার করে সময় চাইলেন বাংলাদেশ কোচ
    এ ম্যাচেও বাংলাদেশ প্রথম গোল হজম করল গোলরক্ষক রুপনা চাকমার ভুলে। ভারতের খেলোয়াড়দের গতি ঠিকমতো বুঝতে না পেরে নিজেদের পোস্ট অরক্ষিত রেখে পরের দুই গোল খেল দল। এরপর যোগ করা সময়ে হারের ব্যবধান বাড়ল আরও। ম্যাচ শেষে ভুলগুলো স্বীকার করে নিয়ে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন সময় চাইলেন আরও।
  • ভারতের কাছে হেরে বিদায় বাংলাদেশের
    প্রথমার্ধে তিন গোল খেয়ে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শক্তিশালী ভারতের কাছে হেরে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শেষ চার থেকে ছিটকে গেছে বাংলাদেশ।
  • চার ফরোয়ার্ড নিয়ে ভারতকে আক্রমণের ছক বাংলাদেশের
    ভারতের বিপক্ষে প্রাণবাজি লড়াইয়ের পণ মেয়েদের। গোলাম রব্বানী ছোটনও বাঁচা-মরার লড়াইয়ে জিততে প্রতিপক্ষকে চার ফরোয়ার্ড দিয়ে আক্রমণের ছক কষছেন। সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না, কৃষ্ণা রানী সরকার ও সানজিদা খাতুন-এই চারজনকে ভারতের রক্ষণে আক্রমণ শানাতে পাঠাবেন বাংলাদেশ কোচ।
  • জাপান-কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত, অভয় সাবিনার
    শক্তিশালী ও অভিজ্ঞ-ভারতকে নিয়ে এই দুই শব্দ বাংলাদেশের কোচ, খেলোয়াড়দের মুখে মুখে ফিরছে। ‍শোনা কথার ভিড়ে ব্যতিক্রম কিছুই শোনালেন সাবিনা খাতুন। সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল সামনে রেখে অধিনায়ক দলকে মনে করিয়ে দিচ্ছেন জাপান, দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত। তাই তাদেরকে ভয় পাওয়ারও কিছু নেই।
  • ‘ভারতকে হারানোর বিশ্বাস আছে আমাদের’
    ভারতের বিপক্ষে খেলা নয় ম্যাচে হার আটটি; ড্র একটি। বাংলাদেশের ওপর ভারতের আধিপত্য বোঝাতে পরিসংখ্যানটুকুই যথেষ্ট। তবে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের চারবারের সেরাদের শক্তিশালী মানলেও কৃষ্ণা-স্বপ্নারা প্রত্যয়ী কণ্ঠে জানালেন পরিসংখ্যানের পাতায় একটি জয় লেখার মতো আত্মবিশ্বাস আছে তাদের।
  • ভারতের বিপক্ষে ডিফেন্ডারদের ভুল না করার প্রতিশ্রুতি
    রোববার রাতে টিম হোটেলে কোচের প্রথম বৈঠকে উপস্থিত ছিলেন দলের সবাই। পরে আলাদা বৈঠক হয়েছে শুধু ডিফেন্ডারদের নিয়ে। সোমবার অনুশীলন শেষে ডিফেন্ডার আঁখি খাতুনও জানালেন, নেপালের বিপক্ষে ম্যাচে করা ভুলগুলো তাদের বুঝিয়ে দেওয়া হয়েছে ভালোভাবে। প্রতিশ্রুতি দিলেন সেমি-ফাইনালে ভুলের পুনরাবৃত্তি না করার।
  • ভারতের বিপক্ষে কৃষ্ণাকে পাচ্ছে বাংলাদেশ
    শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য সুখবর কৃষ্ণা রানী সরকারের চোট থেকে সেরে ওঠা। নির্ভরযোগ্য এই মিডফিল্ডারও উন্মুখ হয়ে আছেন সেমি-ফাইনালে শুরু থেকে খেলতে।
  • ‘২৫ মিনিটের ভুল’ থেকে শিখেছে বাংলাদেশ
    পল স্মলি ‘২৫ মিনিটের ভুল’ বললেও মূলত নেপাল ম্যাচের শুরুর ২৮ মিনিটে খাওয়া তিন গোল নিয়েই হচ্ছে যত আলোচনা। তাতে চাপা পড়ে যাচ্ছে বাকিটা সময়ে মাসুরা পারভীন-রুপনা চাকমাদের দারুণ প্রতিরোধ, সিরাত জাহান স্বপ্নার শটে বল ক্রসবার কাঁপিয়ে ফিরে আসার মুহূর্তগুলো। বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্রেটেজিক ডিরেক্টর স্মলি ভাবতে চান ‘ভালো সময়টুকু’ নিয়ে। ভারতের বিপক্ষে সেমি-ফাইনাল সামনে রেখে দল ওই ভুল থেকে শিখেছে বলেও মনে করেন এই অস্ট্রেলিয়ান।
  • ‘নতুন ম্যাচ নতুন পরিকল্পনা নিয়ে খেলব’
    নেপাল চ্যালেঞ্জ জেতা হয়নি; কিন্তু সেই হতাশায় মুষড়ে পড়ছে না দল। বরং নব উদ্যমে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল খেলার প্রত্যাশা বাংলাদেশের। মিডফিল্ডার মনিকা চাকমাও আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন, নেপাল ম্যাচের ব্যর্থতা ভুলে ফাইনালে ওঠার লড়াই নতুন পরিকল্পনা নিয়ে খেলবেন তারা।
  • সেমিতে ভারতকে পেল বাংলাদেশ
    শক্তিশালী ভারতের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়া অনুমিতই ছিল। হয়েছেও সেটা। বর্তমান চ্যাম্পিয়নদেরই তাই সেমি-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেল নিজেদের গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ।
  • ‘ডিফেন্ডারদের ভুলে’ হেরেছে বাংলাদেশ
    পঞ্চম মিনিটে আত্মঘাতী গোল করলেন মাসুরা পারভীন। দ্বিতীয় গোল হজম মাসুরা-রুপনা চাকমার বোঝাপড়ার ঘাটতিতে। তৃতীয় গোলটি মাঞ্জালী কুমারী করলেন আঁখি খাতুনকে বোকা বানিয়ে। নেপালের কাছে হারের পর বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন তাই দায় দিলেন ডিফেন্ডারদের।
  • নেপালের কাছে হেরে গ্রুপ রানার্সআপ বাংলাদেশ
    সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে পারল না বাংলাদেশ। মাসুরা পারভীনের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার পর দল হজম করল আরও দুই গোল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে না পারা বাংলাদেশ হারল বড় ব্যবধানে।
  • নেপালের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙার প্রত্যয় বাংলাদেশের
    সাফ চ্যাম্পিয়নশিপের ইতিহাস তো বটেই জাতীয় দলের কোনো লড়াইয়ে নেপালের বিপক্ষে জয়ের হাসি নেই বাংলাদেশের মেয়েদের। পরিসংখ্যানের পাতায় যা একটু স্বস্তি আছে, তা গত নভেম্বরে অলিম্পিক বাছাইয়ে পিছিয়ে পড়ে করা ড্র নিয়ে। মিয়ানমারের ওই ড্র থেকে অনুপ্রেরণা নিতে চাইছে বাংলাদেশ। প্রতিপক্ষের মাঠে, স্থানীয় দর্শকের সামনে খেলার প্রতিকূলতা জয় করে বেরিয়ে আসতে চাইছে ব্যর্থতার বৃত্ত থেকে।
  • মাঝমাঠে নেপালকে আটকে রাখার প্রতিশ্রুতি মনিকাদের
    গত অলিম্পিক বাছাইয়ে কর্নার থেকে নেপালের জালে গোল করেছিলেন মনিকা চাকমা। কোচ গোলাম রব্বানী ছোটন, বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্যাটেজিক ডিরেক্টর পল স্মলির চোখে তাই অন্যতম নির্ভরতার নাম এই মিডফিল্ডার। স্বাভাবিকভাবে নেপাল ম্যাচে তার দিকে তাকিয়ে থাকবে দল। ১৬ বছর বয়সী এই খেলোয়াড়ও দিলেন মাঝমাঠ আগলে রাখার প্রতিশ্রুতি। জানালেন প্রতিপক্ষের মাঠে খেলা তাদের জন্য চাপ হবে না।
  • ‘আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত’
    প্রতিপক্ষ এবার নেপাল। খেলাও তাদের মাঠে; স্থানীয় দর্শকের সামনে। বিষয়টা যে চ্যালেঞ্জিং তা মানছেন সাবিনা খাতুন। তবে নিজ দলের ওপর আস্থা রেখে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক ঘোষণা দিলেন লড়াইয়ের।
  • আনন্দের সঙ্গে আক্ষেপও আছে মৌসুমীর
    ভুটানের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে জাতীয় দলের হয়ে গোলের খাতা খুললেন মিশরাত জাহান মৌসুমী। গোলের জন্য হাসফাস করতে থাকা দলও হাফ ছেড়ে বাঁচল। কিন্তু ম্যাচ শেষে নিজের প্রথম গোলের আনন্দের সঙ্গে আক্ষেপও জানালেন ১৭ বছর বয়সী এই মিডফিল্ডার।
  • ‘আরও গোল হওয়া উচিত ছিল’
    ম্যাচ শেষের বাঁশি বাজার পর সাবিনা-মৌসুমীরা কেউ নেচে উঠলেন না জয়ের আনন্দে। প্রতিপক্ষের সঙ্গে হাত মেলানোর সৌজন্যতাটুকু সারার পর উৎসবহীনভাবে মাঠ ছাড়ল বাংলাদেশ দল! ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী ছোটন, সহ-অধিনায়ক মিশরাত জাহান মৌসুমী যদিও বললেন জিতে খুশি তারা। কিন্তু ‘প্রত্যাশিত গোল’ না পাওয়ার হতাশা আড়াল করতে পারেননি দুজনের কেউই।
  • ভুটান ম্যাচে চাপ নিবে না বাংলাদেশ
    ভারতকে যেন ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ধরেই নিয়েছে বাংলাদেশ! তাই ভুটানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের আগে কোচ-খেলোয়াড়দের মনে ঘুরে ফিরে আসছে সেমি-ফাইনালে ভারতকে এড়ানোর ভাবনা! তবে দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার মিশরাত জাহান মৌসুমী জানালেন শিরোপাধারীদের এড়ানোর ভাবনা থাকলেও এ জন্য ভুটান ম্যাচ নিয়ে চাপ নিবেন না তারা।
  • টানা পাঁচ সাফে খেলার রোমাঞ্চ সাবিনার
    মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পথচলা যতদিনের, ঠিক ততদিনের পথচলা সাবিনা খাতুনেরও! পঞ্চম আসরে খেলতে নামার অপেক্ষায় থাকা ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড তাই অনুভব করছেন বাড়তি রোমাঞ্চ। প্রতিশ্রুতি দিচ্ছেন অভিজ্ঞতার ডালা মেলে ধরে দলকে কাঙ্ক্ষিত সাফল্য এনে দেওয়ার।
  • ভুটানের বিপক্ষে বাংলাদেশের সেমিতে ওঠার মিশন
    সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মেয়েদের সবচেয়ে বড় জয়ের গল্পটি ভুটানের বিপক্ষেই লেখা। ২০১০ সালের প্রথম আসরে কক্সবাজারে গ্রুপ পর্বে ৯-০ গোলে জিতেছিল মেয়েরা। নেপালের বিরাটনগরে এবার সেই ভুটানকে হারিয়ে সেমি-ফাইনালে ওঠার লক্ষ্য বাংলাদেশের।
  • সাফে ‘আরও ভালো’ খেলার লক্ষ্য বাংলাদেশের
    গত সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ খেলে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ মহিলা ফুটবল দল। মাঝের দুই বছরে সাবিনা-মারিয়াদের বয়স এবং অভিজ্ঞতা বাড়ায় এবারের সাফ নিয়ে প্রত্যাশা আরও বেশি হওয়াই স্বাভাবিক। তবে কোচ গোলাম রব্বানী ছোটন প্রত্যাশার চাপ না নিয়ে প্রতিশ্রুতি দিচ্ছেন আরও ভালো খেলার। জানালেন সেমি-ফাইনালে শক্তিশালী ভারতকে এড়ানোর জন্য গ্রুপ পর্ব নিয়ে পরিকল্পনা থাকার কথাও।
  • ভারতকে হারিয়ে সাফের চ্যাম্পিয়ন মালদ্বীপ
    প্রথমার্ধে ইব্রাহিম হুসেইন এগিয়ে নিলেন দলকে। দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন আলি ফাসির। ভারতের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা উৎসব করল মালদ্বীপ।
  • ভারতের আধিপত্যে চ্যালেঞ্জ জানাতে চায় মালদ্বীপ
    পুরো শক্তির নয়, জাতীয় দলের নামে মূলত অনূর্ধ্ব-২৩ দল নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনে এসেছে ভারত। দাপটের সঙ্গে ফাইনালে ওঠা দলটি ‍মুকুট ধরে রাখতে উন্মুখ হয়ে আছে। অন্যদিকে মালদ্বীপ কোচের দাবি তার দলটি মূলত ‘সেমি-প্রফেশনাল’! তবে ফাইনাল সামনে রেখে পিটার সেগ্রেট ঠিকই জানালেন ভারতকে হারিয়ে সাফের মুকুট ফিরে পেতে চান তিনি।
  • সাফ চ্যাম্পিয়নশিপে সহজ গ্রুপে বাংলাদেশের মেয়েরা
    গতবার গ্রুপ পর্বেই মুখোমুখি হতে হয়েছিল শক্তিশালী ভারতের। এবারের সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী নেপাল, ভুটান ও পাকিস্তান।
  • পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত
    প্রথমার্ধে ভারতকে আটকে রাখতে পারলেও দ্বিতীয়ার্ধে পারেনি পাকিস্তান। মানভির সিংয়ের নৈপুণ্যে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত।
  • নেপালকে হারিয়ে ফাইনালে মালদ্বীপ
    অধিকাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি আক্রমণে এগিয়ে থেকেও পারল না নেপাল। প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলা মালদ্বীপ সুযোগগুলো কাজে লাগিয়ে দারুণ জয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে।
  • উত্তাপের ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে উত্তাপ ছড়াচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ। মুকুট ধরে রাখার মঞ্চে উঠতে মুখিয়ে আছে ভারত। প্রথমবারের মতো ফাইনালের মঞ্চে উঠতে প্রত্যয়ী পাকিস্তান।
  • মালদ্বীপকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত
    গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্রই যথেষ্ট ছিল ভারতের জন্য। মালদ্বীপকে  হারিয়ে শতভাগ জয় নিয়ে সেরা চারে উঠেছে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপাধারীরা।
  • শহীদুলের পাশে হতাশ জেমি
    শক্ত ভিতের উপর থেকে দলের বিদায়টা হলো যার হাস্যকর ভুলে, সেই গোলরক্ষক শহীদুল আলম সোহেলের পাশে দাঁড়িয়েছেন জেমি ডে। তবে নেপালের কাছে হেরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়ার হতাশা আড়াল করেননি বাংলাদেশ কোচ।
  • শহীদুলের হাস্যকর ভুলে ছিটকে গেল বাংলাদেশ
    টানা দুই জয়ে জেগেছিল দারুণ সম্ভাবনা। কিন্তু নেপালের বিপক্ষে গোলরক্ষক শহীদুল আলম সোহেলের হাস্যকর ভুলে তা শেষ হয়ে গেল! নিজেদের মাঠে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকেই দর্শক হয়ে গেল বাংলাদেশ।
  • ভুটানকে হারিয়ে সেমির আশায় পাকিস্তান
    শেষ দিকে যা একটু প্রতিরোধ গড়ল ভুটান। কিন্তু গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি দলটি। প্রথমার্ধে জোড়া গোল করে চালকের আসনে বসা পাকিস্তান শেষ দিকে আরও একটি করে অনায়াস জয় নিয়ে মাঠ ছাড়ে।
  • মালদ্বীপ-শ্রীলঙ্কা ড্রয়ে সেমিতে ভারত
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে রুখে দিয়েছে শ্রীলঙ্কা। আর এই ড্রয়ে ‘বি’ গ্রুপ থেকে সেমি-ফাইনালে উঠে গেছে ভারত।
  • ঘুরে দাঁড়ানো নেপালকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    টানা দুই জয়ে সেমি-ফাইনালের পথে বাংলাদেশ। অন্যদিকে, পাকিস্তানের কাছে হারের পর ভুটানকে গুঁড়িয়ে দিয়ে আশা বাঁচিয়ে রেখেছে নেপাল। সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাই ঘুরে দাঁড়ানো নেপালকে সমীহ করছেন জেমি ডে। তবে শেষ বাধা পেরিয়ে সেরা চারে উঠতে উন্মুখ হয়ে আছেন বাংলাদেশ কোচ।
  • পাকিস্তানের বিপক্ষে জয় আমাদের প্রাপ্য: জেমি ডে
    বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও আক্রমণ জোরালো হচ্ছিল না। তাই কাঙিক্ষত গোলের দেখা মিলল ম্যাচের শেষ দিকে এসে। পাকিস্তানকে হারানোর পর শিষ্যদের প্রশংসায় ভাসালেন জেমি ডে। জয়টা তাদের প্রাপ্য বলেই বিশ্বাস বাংলাদেশের কোচের।
  • বাংলাদেশ আমাদের প্রচেষ্টা আটকে দিয়েছে: পাকিস্তান কোচ
    শেষ দিকে গোল হজম করে হারলেও বাংলাদেশের প্রশংসা করতে ভোলেননি জোসে আন্তোনিও নোহেইরা। প্রতিপক্ষ দলের মিডফিল্ডার জামাল ভূইয়া ও ফরোয়ার্ড সাদউদ্দিনের আলাদাভাবে প্রশংসা করেছেন পাকিস্তানের এই ব্রাজিলিয়ান কোচ।
  • পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ
    ম্যাচের শেষ দিকে হলো অপেক্ষার অবসান। তপু বর্মনের হেড ঠিকানা খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে গ্যালারিতে আসা ফুটবলপ্রেমীরা ফেটে পড়ল উল্লাসে। পাকিস্তানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ওঠার পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ।
  • ভুটানকে হারিয়ে টিকে থাকল নেপাল
    ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল নেপাল।