• ব্রাজিলের সাঁতারু কুইয়ার প্রথম
    ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ম্যারাথন সাঁতারের বিভিন্ন ইভেন্টে সেরার আসনে বসলেও অলিম্পিকে পদকের দেখা পাচ্ছিলেন না আনা মার্সেলা কুইয়া। টোকিও অলিম্পিকসে মেয়েদের ১০ কিলোমিটার ম্যারাথন সাঁতারে একবারে সোনা জিতেই সেই শূন্যতা দূর করলেন এই ব্রাজিলিয়ান।
  • অলিম্পিকস সাঁতার: যুক্তরাষ্ট্রের দাপটে অস্ট্রেলিয়ার বাগড়া
    অলিম্পিকসের গত কয়েক আসরের সাঁতার মানেই যেন যুক্তরাষ্ট্রের মাইকেল ফেলপসের বিজয়গাথা সব গল্প। কিংবদন্তি এই সাঁতারুকে ছাড়া টোকিও গেমসের সুইমিং কতটা আকর্ষণীয় হবে, ক্রীড়াপ্রেমীদের নজর কাড়তে পারবে কী-না, এমন দুর্ভাবনাও ছিল। সেসব ভুল প্রমাণ করে টোকিওর সুইমিংপুলে আলো ছড়ালেন যুক্তরাষ্ট্রের কেলেব ড্রেসেল। ঝড় তুললেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককিওন। লেখা হলো নতুন রেকর্ড, জন্ম নিল অনেক গল্প ও ইতিহাস।
  • যুক্তরাষ্ট্রের বিশ্ব রেকর্ড দিয়ে শেষ সাঁতার
    টোকিও অলিম্পিকসের সুইমিং ইভেন্ট শেষ হলো। শেষটা রেকর্ড গড়ে রাঙাল যুক্তরাষ্ট্র। পুরুষ ১০০ মিটার মিডলে রিলের সোনা তারা জিতেছে নিজেদেরই বিশ্বরেকর্ড ভেঙে।
  • দুই ইভেন্টেই বাজিমাত ফিঙ্কের
    টোকিও অলিম্পিকসে এসেছিলেন ‍সাঁতারের ‍দুটি ইভেন্টে অংশ নিতে। শতভাগ সাফল্য দিয়ে শেষ করেছেন রবার্ট ফিঙ্ক। ৮০০ মিটারের পর ১৫০০ মিটার ফ্রিস্টাইলেও সোনার পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।
  • অনন্য কীর্তি গড়ে ফেলপস-স্পিৎজদের পাশে ম্যাককিওন
    ৫০ মিটার ফ্রিস্টাইলে বাজিমাত করেছেন অলিম্পিকসের রেকর্ড টাইমিং করে। ১০০ মিটার মিডলে রিলেতে এমা ম্যাককিওন পেয়েছেন দলগত সোনা জয়ের স্বাদ। অস্ট্রেলিয়ার এই সাঁতারু গড়েছেন অনন্য কীর্তিও। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এক আসরে জিতেছেন রেকর্ড ৭টি পদক; বসেছেন কিংবদন্তি ফেলপস-স্পিৎজদের পাশে।
  • বিশ্বরেকর্ড গড়ে মিশ্র রিলের সোনা গ্রেট ব্রিটেনের
    চীনকে হারিয়ে সাঁতারের ১০০ মিটার মিশ্র রিলেতে সেরা হয়েছে গ্রেট ব্রিটেন। সোনা জয়ের সঙ্গে এ ইভেন্টে চীনের গড়া আগের বিশ্বরেকর্ডও ভেঙেছে তারা।
  • দ্বিতীয় সোনার হাসি ম্যাককিউয়েনের
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের মতো ঝড় তোলা হলো না। গড়া হলো না রেকর্ডও। তবে ঠিকই ২০০ মিটার ব্যাকস্ট্রোকে বাজিমাত করলেন কেলি ম্যাককিউয়েন। টোকিও অলিম্পিকসে পেলেন দ্বিতীয় সোনা জয়ের স্বাদ।
  • সোনা জিতে অনন্য কীর্তি লেডেকির
    লন্ডন, রিও দে জেনেইরো ঘুরে টোকিও অলিম্পকস। মেয়েদের ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার মানেই যেন কেটি লেডেকির সাফল্যের গল্প। অসাধারণ ধারাবাহিকতায় এবার ইতিহাসে ঠাঁই পেয়ে গেলেন তিনি। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এ ইভেন্টে টানা তিন অলিম্পিকে মুকুট জিতলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।
  • এবার বিশ্বরেকর্ড গড়ে ড্রেসেলের সোনা
    আগের দিন হিটে গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। ফাইনালে নিজেকে ছাড়িয়ে গড়লেন বিশ্ব রেকর্ড। টোকিওর সুইমিং পুলে আবারও ঝড় তুলে ১০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতলেন কেলেব ড্রেসেল।
  • রেকর্ড গড়ে ম্যাককিওনের ‘প্রথম’
    ব্যক্তিগত ও দলীয় ইভেন্টে এর আগে অনেক পদকই পেয়েছেন এমা ম্যাককিওন। সোনার ঝিলিক ছিল সেখানেও। কিন্তু একটা আক্ষেপের জায়গাও ছিল। ব্যক্তিগত ইভেন্টে কখনও সেরা হতে পারেননি। এতদিনের অদেখা সেই সোনার হাসি অবশেষে ফুটে উঠল অস্ট্রেলিয়ার এই সাঁতারুর মুখে।
  • রেকর্ড গড়ে রুলভের সোনা, অভিযোগ মারফির
    টোকিওর সুইমিংপুলে আবারও আলো ছড়ালেন ইভজেনি রুলভ। রাশিয়ার এই সাঁতারুর পাশে আরেকবার ম্লান যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। টোকিও অলিম্পিকসে ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর এবার ২০০ মিটার ব্যাকস্ট্রোকেও সোনা জিতলেন রুলভ।
  • বিশ্বরেকর্ড গড়ে সোনা পেলেন শুনমাকের
    দিন তিনেক আগে এক ইভেন্টের হিটে অলিম্পিক রেকর্ড গড়েও মূল লড়াইয়ে প্রাপ্তি ছিল রুপা। সেই হতাশা পেছনে ফেলে এবার অন্য ইভেন্টে নিজেকে নতুন উচ্চতায় তুলে নিলেন তাতিয়ানা শুনমাকের। টোকিওর নীল জলে সোনালি আভা তো ছড়ালেনই, দক্ষিণ আফ্রিকার এই সাঁতারু গড়লেন বিশ্বরেকর্ডও।
  • পুলে ঝড় তুলে চীনের মেয়েদের বিশ্বরেকর্ড
    টোকিও অলিম্পিকসে মেয়েদের ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সেরা হয়েছে চীন। পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্রের মেয়েদের।
  • টোকিওর পুলে রেকর্ডে ভাসলেন চীনের ‘বাটারফ্লাই কুইন’
    তার আদুরে নাম ‘বাটারফ্লাই কুইন।’ টোকিওর সুইমিংপুলে সেই নামের স্বার্থকতা প্রমাণ করলে জং ইউফেই। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন চীনের ২৩ বছর বয়সী এই সাঁতারু।
  • দুর্দান্ত শেষ ল্যাপে সোনা জিতলেন স্টাবেল্টি-কুক
    শেষ ল্যাপের যখন শুরু, আইজ্যাক স্টাবেল্টি-কুক তখনও তিন নম্বরে। শীর্ষে থাকা সাঁতারুর চেয়ে ১ দশমিক ২ সেকেন্ড পেছনে। কিন্তু শেষটায় অসাধারণ পারফরম্যান্সে শুধু এই লড়াইয়ে নয়, ছাড়িয়ে গেলেন তিনি অলিম্পিক ইতিহাসের সবাইকে। রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ার এই সাঁতারু জিতলেন সোনা।
  • অবশেষে টোকিওতে সোনা জিতলেন লেডেকি
    রিও দে জেনেইরো অলিম্পিকস কেটি লেডেকি রাঙিয়েছিলেন দারুণ সাফল্যের রঙে। জিতেছিলেন চারটি সোনার পদক। এবার টোকিও অলিম্পিকসে বারবার সঙ্গী হচ্ছিল ব্যর্থতা। ভুলতে বসা সোনার পদক জয়ের স্বাদ শেষ পর্যন্ত পেলেন যুক্তরাষ্ট্রের এই তারকা সাঁতারু।
  • দ্বিতীয় সোনা জিতে ওহাশির হাসি
    শেষ ৫০ মিটারে দারুণ সাঁতরে ঘাড়ে শ্বাস ফেলা যুক্তরাষ্ট্রের অ্যালেক্স ওয়ালশকে পেছনে ফেললেন ইউই ওহাশি। মেয়েদের ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে জিতে টোকিও অলিম্পিকসে জাপানের এই সাঁতারু পেলেন দ্বিতীয় সোনার পদকের স্বাদ।
  • অলিম্পিক রেকর্ড গড়ে টিটমাসের দ্বিতীয় সোনা
    শেষ ২৫ মিটারে দারুণ নৈপুণ্যে মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইলে সেরা হলেন আরিয়ার্ন টিটমাস। টোকিও অলিম্পিকসে আরেকটি সোনার স্বাদ পেলেন অস্ট্রেলিয়ার এই সাঁতারু।
  • বিস্ময় ছড়িয়ে সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের জ্যাকোবি
    হিটে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন তাতিয়ানা শুনমাকের। লিডিয়া জ্যাকোবি সেখানে ছিলেন দ্বিতীয়। পদকের লড়াইয়ে ছিলেন বিশ্বরেকর্ডধারী সাঁতারুও। কিন্তু চমক উপহার দিয়ে টোকিও অলিম্পিকসের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়ে গেলেন যুক্তরাষ্ট্রের জ্যাকোবিই।
  • সোনা জিতে ইতিহাসে রাশিয়ার রুলভ
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের শ্রেষ্ঠত্বের মুকুটের সঙ্গে হাতছানি ছিল ছেলেদের বিশ্বরেকর্ড ও অলিম্পিকের রেকর্ড গড়ার। অল্পের জন্য পারেননি ইভজেনি রুলভ। কিন্তু যা পেরেছেন, তাও কম নয়। রাশিয়ার প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকে এই ইভেন্টের সোনা জয়ের কীর্তি গড়েছেন তিনি।
  • ১১৩ বছর পুরনো স্মৃতি ফেরালেন ডিন-স্কট
    টোকিরও পুলে ঝড় তুললেন গ্রেট ব্রিটেনের দুই সাঁতারু। যেন কেউ কারো নাহি ছাড়ে সমানে সমান। শেষ পর্যন্ত দশমিক ০৪ সেকেন্ডের ব্যবধানে ডানকান স্কটকে পেছনে ফেলে ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতলেন টম ডিন। দুজনে ফিরিয়ে আনলেন ১১৩ বছর আগের রোমাঞ্চকর এক অধ্যায়ও।
  • বিশ্ব রেকর্ডের পর এবার অলিম্পিক রেকর্ড ম্যাককিউয়েনের
    অ্যাডিলেইডের পর টোকিওর নীল জলেও ঝড় তুললেন কেলি ম্যাককিউয়েন। অলিম্পিক রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ার এই সাঁতারু চুমু আঁকলেন ১০০ মিটার ব্যাকস্ট্রোকের সোনার পদকে।
  • রিওর মুকুট টোকিওতে হারালেন লেডেকি
    রিও দে জেনেইরোতে সোনার পদকে চুমু একেঁছিলেন অলিম্পিকের রেকর্ড গড়ে। কিন্তু টোকিও অলিম্পিকসে পারলেন না মুকুট ধরে রাখতে। মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে রুপা পেয়েছেন কেটি লেডেকি।
  • অলিম্পিকে মুকুট ধরে রেখে অনন্য পিটি
    বাহুতে আঁকিয়েছিলেন সিংহের ট্যাটু। বলেছিলেন, ব্রিটিশ সিংহের মতোই তিনি। সুইমিংপুলে ঝড় তুলে তাই করে দেখালেন অ্যাডাম পিটি। ধরে রাখলেন অলিম্পিকে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের মুকুট। গ্রেট ব্রিটেনকে উপহার দিলেন এবারের আসরে প্রথম সোনা।
  • ম্যাকনেইলে কানাডার প্রথম সোনার হাসি
    সাঁতার শেষ করেই টাইমিং বোর্ডে দিলেন দৃষ্টি। বিস্ময়ের ঘোর যেন কাটতেই চায় না। টোকিও অলিম্পিকসে মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতে অস্ফুটেই মার্গারেট ম্যাকনেইল বলে উঠলেন ‘ও মাই গড’।
  • রেকর্ডকন্যা হোসসুকে ম্লান করে সোনার হাসি ওহাশির
    রিও দে জেনেইরো অলিম্পিকে বিশ্বরেকর্ড গড়ে সোনা জয়ী কাতিনকা হোসসু ধরে রাখতে পারলেন না সাফল্যের ধারাবাহিকতা। টোকিও অলিম্পিকসে মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে বাজিমাত করলেন স্বাগতিক জাপানের সাঁতারু ইউই ওহাশি।
  • টোকিও অলিম্পিকস: সুইমিংয়ের প্রথম সোনা যুক্তরাষ্ট্রের
    সুইমিংপুলে লড়াই জমল দুই সতীর্থ চেইস কেলিস ও জে লিদারল্যান্ডের মধ্যে। শেষ পর্যন্ত জিতলেন কেলিস। টোকিও অলিম্পিকের সুইমিং ইভেন্টের প্রথম সোনা ও রুপা পেল যুক্তরাষ্ট্র।
  • সাঁতারে নৌবাহিনীর কাজলের আরেকটি রেকর্ড
    আগের দিন ২০০ মিটার বাটারফ্লাইয়ে রেকর্ড গড়ে সোনা জিতেছিলেন। বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে আরেকটি রেকর্ড গড়ে সেরা হলেন বাংলাদেশ নৌবাহিনীর কাজল মিয়া।
  • সাঁতারে কাজল-ফয়সাল-জুয়েলের রেকর্ড
    বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের সাঁতার ডিসিপ্লিনে ২০০ মিটার বাটারফ্লাইয়ে বাংলাদেশ নৌবাহিনীর কাজল মিয়া, ৪০০ মিটার ফ্রিস্টাইলে সেনাবাহিনীর ফয়সাল আহমেদ এবং ৫০ মিটার ব্যাকস্ট্রোকে সেনাবাহিনীর জুয়েল আহমেদ রেকর্ড গড়েছেন।
  • বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস: সাঁতারে জুয়েল, নাহিদ ও সোনিয়ার রেকর্ড
    বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে সাঁতার শুরুর দিনে ৩টি রেকর্ড হয়েছে। প্রথম রেকর্ড গড়েন বাংলাদেশ সেনাবাহিনীর সাঁতারু জুয়েল আহমেদ। পরে রেকর্ড গড়েন বাংলাদেশ নৌবাহিনীর দুই সাঁতারু মাহমুদুন্নবী নাহিদ ও সোনিয়া খাতুন।
  • ভারতীয়দের ‘ওপেন চ্যালেঞ্জ’ দিয়ে সোনা জিতেছিলেন মিজান!
    “এসএ গেমসের মজার ঘটনা শুনতে চাই”, বলতেই কারার মিজান হাসতে থাকেন। সে হাসিতে প্রতিপক্ষের মুখের গ্রাস কেড়ে নেওয়া আনন্দের লুকোচুরি খেলা। এক লহমায় সোনা জয়ী এই সাঁতারু ফিরে যান ২৫ বছর পেছনে; মাদ্রাজের সুইমিংপুলে। বুকভরা গর্ব নিয়ে বলতে থাকেন ‘ওপেন চ্যালেঞ্জ’ দিয়ে ভারত থেকে সোনা জিতে দেশে ফেরার গল্প।
  • ৮ বছর নিষিদ্ধ চীনের অলিম্পিকজয়ী সাঁতারু সুন
    ২০১৮ সালের সেপ্টেম্বরে ডোপ পরীক্ষা না দেওয়ায় ৮ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সুন ইয়াং। চীনের তিনবারের অলিম্পিকজয়ী এই সাঁতারু জানিয়েছেন, আপিল করবেন তিনি।
  • কেউ শোনালেন পদকের প্রত্যয়, কেউ দিলেন প্রতিশ্রুতি
    একটু অন্যরকম আয়োজন। যেখানে ক্রীড়া সাংবাদিক, সংগঠক, এসএ গেমসের গত আসরগুলোর স্বর্ণজয়ী, ক্রিকেট দলের নির্বাচক থেকে শুরু করে উপস্থিত ছিলেন অনেকে। গল্পে-আলাপচারিতায়, আলোচনা-সমালোচনায় উঠে এলো ক্রীড়াঙ্গনের বাস্তবতা, সম্ভাবনাসহ অনেক বিষয়। মূলত দক্ষিণ এশিয়ান গেমস (এসএ গেমস) সামনে রেখে হওয়া এই সেমিনারে বিভিন্ন ফেভারেশনের কর্মকর্তারা দিলেন পদক এনে দেওয়ার ঘোষণা। কেউ কেউ দিলেন প্রতিশ্রুতি।
  • এশিয়ান চ্যাম্পিয়নশিপস রোমানদের এসএ গেমসের ‘প্রস্তুতির মঞ্চ’
    থাইল্যান্ডে শুরু হতে যাওয়া এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপসে পদক জয় মূল লক্ষ্য নয় রোমান সানা-তামিমুল ইসলাম-বন্যা আক্তারদের। আসন্ন এসএ গেমসের আগে আর্চারদের পরখ করে নেওয়াই মূল লক্ষ্য বলে জানিয়েছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল।
  • শীলার হাতে দেশের পতাকা
    ব্যক্তিগত ও পারিবারিক কারণে সাঁতারের পাট চুকিয়ে দিয়েছেন মাহফুজা খাতুন শীলা। কিন্তু বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ঠিকই মনে রেখেছে গত এসএ গেমসে দুটি সোনা জেতা এই সাঁতারুকে। নেপালে হতে যাওয়া প্রতিযোগিতাটির এবারের আসরে তার হাতেই দেশের পতাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
  • স্বপ্নের ভেলায় চেপে নেপালে সাঁতারুরা
    দুটি সোনা ও ১৫টি ব্রোঞ্জ, মোট ১৭টি পদক-গত দক্ষিণ এশিয়ান গেমসের সাঁতার থেকে প্রাপ্তি। এবার প্রত্যাশা ডানা মেলেছে-ব্রোঞ্জগুলোর রং যদি সোনায় বদলে নেওয়া যায়! সাঁতারুদের চোখেও সেই রং বদলে নেওয়ার লুকোচুরি খেলা।
  • সাঁতারে অপ্রীতিকর ঘটনা, কোচের পদত্যাগ
    দুই মাসেরও কম সময়ের মধ্যে এসএ গেমসে লড়বেন সাঁতারুরা। এরই মাঝে ঘটে গেছে অপ্রীতিকর ঘটনা। জুনিয়র সাঁতারুদের শাস্তি ভোগ করতে দেখে সরে গেছেন সাঁতারের মূল কোচ তাকেও ইনোকি। ব্যক্তিগত কারণ দেখিয়ে চলে যাওয়ার পর ফেইসবুক স্ট্যাটাসে জানিয়েছেন আসল কারণ।
  • ডোপ টেস্টে ধরা খেয়ে অবসরে যুক্তরাষ্ট্রের সাঁতারু
    ডোপ টেস্টে ধরা পড়ার পর অবসরের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু কনর ডুয়াইয়ার।
  • বয়সভিত্তিক সাঁতারে মোবারকের আরেকটি রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে প্রথম দিনে ২টি রেকর্ড গড়া মোবারক হোসেন তৃতীয় দিনে গড়েছেন আরেকটি রেকর্ড।
  • বয়সভিত্তিক সাঁতারে মোবারকের ২ রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে প্রথম দিনে ২টি রেকর্ড গড়েছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির সাঁতারু মোবারক হোসেন।
  • বিশ্ব সাঁতারে নিজেদের ছাড়াতে পারেনি বাংলাদেশের সাঁতারুরা
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে কোনো ইভেন্টেই নিজেদের ছাড়িয়ে যেতে পারেননি বাংলাদেশের তিন সাঁতারু। 
  • বিশ্ব সাঁতারের হিটে এবার ৯২তম আরিফুল
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৫০ মিটার ফ্রিস্টাইলের হিটে ১৩০ প্রতিযোগীর মধ্যে ৯২তম হয়েছেন আরিফুল ইসলাম।
  • বিশ্ব সাঁতারে হতাশ করলেন জুনাইনা
    আটটি রেকর্ডসহ নয় ইভেন্টের সোনা জিতে গত জাতীয় চ্যাম্পিয়নশিপ শেষ করা জুনাইনা আহমেদকে নিয়ে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে বাংলাদেশের খানিকটা প্রত্যাশা ছিল। কিন্তু ২০০ মিটার বাটারফ্লাইয়ের হিটে ৩৩ জনের মধ্যে ৩২তম হয়ে হতাশই করেছেন লন্ডন প্রবাসী এই সাঁতারু।
  • বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৬২তম জুয়েল
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে হতাশ করেছেন জুয়েল আহমেদ। ৬৩ প্রতিযোগীর মধ্যে ৬২তম হয়েছেন তিনি।
  • বিশ্ব সাঁতারের হিটে ৭৮তম আরিফুল
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৮৭ প্রতিযোগীর মধ্যে ৭৮তম হয়েছেন বাংলাদেশের সাঁতারু আরিফুল ইসলাম।
  • জাতীয় সাঁতারে জুনাইনার ৮টি, জুয়েলের ৫টি রেকর্ড
    জাতীয় সাঁতারে ৮টি রেকর্ডসহ নয়টি সোনা জিতে মেয়েদের বিভাগে সেরা হয়েছেন জুনাইনা আহমেদ। ৫টি রেকর্ড গড়ে সোনা জিতে ছেলেদের বিভাগে সেরা হয়েছেন জুয়েল আহমেদ।  পাঁচ ইভেন্টে সেরা হয়েছেন আরিফুল ইসলামও। তবে তিন ইভেন্টে রেকর্ড গড়েছেন বাংলাদেশ নৌবাহিনীর এই সাঁতারু।
  • জাতীয় সাঁতারে দ্বিতীয় দিনে জুয়েল-জুনাইনার সঙ্গে আসিফের রেকর্ড
    জাতীয় সাঁতারে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও সুইমিংপুলে আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ ও জুয়েল আহমেদ। এ দুজনের সঙ্গে রেকর্ড গড়েছেন আসিফ রেজাও।
  • জাতীয় সাঁতারে প্রথম দিনে জুনাইনার দুটি রেকর্ড
    জাতীয় সাঁতারের প্রথম দিনে সুইমিংপুলে আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ, সোনিয়া আক্তার টুম্পা, মাহমুদুন নবী নাহিদ ও জুয়েল আহমেদ। প্রথম দিনে হওয়া পাঁচ রেকর্ডের মধ্যে দুটি গড়েছেন ইংল্যান্ড প্রবাসী জুনাইনা।
  • দুই বছর পর রোববার শুরু জাতীয় সাঁতার
    প্রতি বছর জাতীয় সাঁতার আয়োজনের কথা থাকলে তা হয়নি। অবশেষে দুই বছর বিরতি দিয়ে আগামী রোববার শুরু হচ্ছে জাতীয় সাঁতারের ২৯তম আসর।
  • বিশ্ব সাঁতারে নিজেদের ইভেন্টে সাগর ৭৮তম ও সোনিয়া ৭৭তম
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ১০০ মিটার ফ্রিস্টাইলের হিটে ৭৮তম হয়েছেন মাহফিজুর রহমান সাগর। মেয়েদের ৫০ মিটার ফ্রিস্টাইলের হিটে ৭৭তম হয়েছেন বাংলাদেশের আরেক সাঁতারু সোনিয়া আক্তার।
  • বিশ্ব সাঁতারের হিটে নাহিদ ৬৪তম, নাইমা ৪২তম
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৫০ মিটার বাটারফ্লাইয়ের হিটে মাহমুদুন্নবী নাহিদ ৬৪তম এবং ৫০ মিটার ব্যাকস্ট্রোকের হিটে নাইমা আক্তার ৪২তম হয়েছেন।
  • বিশ্ব সাঁতারে ব্যক্তিগত সেরা টাইমিং সাগরের
    চীনে হওয়া বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৫০ মিটার ফ্রিস্টাইলে নিজের সেরা টাইমিং করেছেন বাংলাদেশের মাহফিজুর রহমান সাগর।
  • ১০০ মিটার বাটারফ্লাইয়ের হিটে ৫০তম নাহিদ
    বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ১০০ মিটার বাটারফ্লাইয়ের হিটে ৭৭ প্রতিযোগীর মধ্যে ৫০তম হয়েছেন মাহমুদুন্নবী নাহিদ।
  • বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে অভিজ্ঞতা অর্জনের লক্ষ্য সাগরদের
    অভিজ্ঞতা অর্জনের লক্ষ্য নিয়ে চীনের হাংজোওতে হতে যাওয়া বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে অংশ নিতে যাচ্ছেন বাংলাদেশের চার সাঁতারু।
  • আর্চারিতে শেষ আটের লড়াইয়ে হারলেন রোমান
    এশিয়ান গেমসের আর্চারির ছেলেদের ব্যক্তিগত রিকার্ভের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে হেরে গেছেন বাংলাদেশের রোমান সানা।
  • এশিয়ান গেমসে সাঁতার-শুটিং-কাবাডিতে বাংলাদেশের হতাশার দিন
    এশিয়ান গেমসের সাঁতার ও শুটিংয়ের বাছাইপর্বে হতাশ করেছেন বাংলাদেশের প্রতিযোগীরা। কাবাডিতেও দুই বিভাগে বাংলাদেশের শুরুটা হয়েছে হার দিয়ে।
  • গোল্ড কোস্টে মেজবাহ ৫৩তম, শিরিন ৩৮তম
    বড় স্বপ্ন ছিল না; গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের ১০০ মিটার স্প্রিন্ট নিয়ে মেজবাহ আহমেদ ও শিরিন আক্তারের লক্ষ্য ছিল নিজেদের সেরা টাইমিং ছাপিয়ে যাওয়ার। কিন্তু বাংলাদেশের দ্রুততম মানব ও মানবীর কেউই তা পারেননি।
  • গোল্ড কোস্টে আরিফুল ২০তম, নাজমা ৩৭তম
    গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সাঁতারের নিজেদের ইভেন্টের হিট থেকে ছিটকে গেছেন বাংলাদেশের দুই প্রতিযোগী আরিফুল ইসলাম ও নাজমা খাতুন।
  • ৫০ মিটার বাটারফ্লাইয়ে ৩৮তম নাহিদ
    গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের ৫০ মিটার বাটারফ্লাইয়ে হিটে ৫৪ প্রতিযোগীর মধ্যে ৩৮তম হয়েছেন বাংলাদেশের সাঁতারু মাহামুদুন নবী নাহিদ।
  • বয়সভিত্তিক সাঁতারে জুনাইনা-জাহিদুল সেরা
    জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় ব্যক্তিগত নৈপুণ্যে মেয়েদের মধ্যে সেরা হয়েছেন জুনাইনা আহমেদ। ছেলেদের মধ্যে সেরা জাহিদুল ইসলাম।
  • সাঁতারে জুনাইনার আরও ৪ রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন জুনাইনা আহমেদ। লন্ডনে বেড়ে ওঠা এই বাংলাদেশি সাঁতারু প্রতিযোগিতার দ্বিতীয় দিনে পাঁচটি ইভেন্টে সোনা জিততে চারটি রেকর্ড গড়েছেন।
  • বয়সভিত্তিক সাঁতারে জুনাইনার ৩ রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে প্রথম দিনে দারুণ আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ। প্রথম দিনে হওয়া পাঁচটি রেকর্ডের তিনটিই গড়েছেন গোপালগঞ্জ সুইমিং ক্লাবের এই সাঁতারু।
  • ব্যাকস্ট্রোকের হিট থেকে বাদ জুয়েল
    সুইমিং বিশ্বচ্যাম্পিয়নপের ১০০ মিটারের ব্যাকস্ট্রোকের হিট থেকে ছিটকে পড়েছেন বাংলাদেশের সাঁতারু জুয়েল আহমেদ।
  • জাতীয় সাঁতারে রোমানা-নাজমা-জুয়েলের দাপট
    মাহফুজা খাতুন শিলা, মাহফিজুর রহমান সাগরের মতো তারকাদের পেছনে ফেলে জাতীয় সাঁতারে এবার সুইমিংপুলে ঝড় তুলেছেন জুয়েল আহম্মেদ, রোমানা আক্তার ও নাজমা খাতুন।
  • নাজমা-রোমানার রেকর্ডের দিনে সোনার হাসি মাহফুজারও
    জাতীয় সাঁতারের দ্বিতীয় দিনে হওয়া ছয় রেকর্ডের দুটি গড়েছেন নাজমা খাতুন। আগের দিন আলো ছড়ানো রোমানা আক্তার, নাঈমা আক্তার সোনালীও গড়েছেন রেকর্ড। রেকর্ড গড়তে না পারলেও প্রিয় ইভেন্ট ৫০ মিটার ব্রেস্টস্ট্রোক থেকে সোনা জিতেছেন গত এসএ গেমসে বাংলাদেশকে দুটি সোনার পদক এনে দেওয়া মাহফুজা খাতুন শিলা।
  • শ্রীলঙ্কায় আরিফুলের আরেকটি সোনা
    কলম্বোর সুইমিংপুলে দ্বিতীয় সোনা জিতলেন আরিফুল ইসলাম। সাউথ এশিয়ান অ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপে এবার ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়েছেন তরুণ এই সাঁতারু।
  • শ্রীলঙ্কায় সাঁতারে বাংলাদেশের আরিফুলের সোনা
    কলম্বোর সুইমিংপুলে আলো ছড়ালেন আরিফুল ইসলাম। সাউথ এশিয়ান অ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন বাংলাদেশের এই সাঁতারু।
  • সুইমিংপুলে ঝড়
    আরও পাঁচটি সোনার পদক গলায় ঝোলালেন মাইকেল ফেলপস। লিখলেন এক ইভেন্টে টানা চারটি অলিম্পিক সোনা জেতার অনন্য ইতিহাস। বিশ্ব পেল জলের নতুন দ্রুততম মানবী পেনিল ব্লুমকে। ১৬ বছর আগের দ্রুততম মানব  অ্যান্থনি আরভিন ফিরলেন পুরনো রূপে। চমক দেখালেন ‘লৌহমানবী’ কাতিনকা হোসসু। অন্যন্য ট্রেবল গড়লেন টিনএজার কেটি লেডেকি। নতুন করে লেখা হলো অনেক রেকর্ড। রিও দে জেনেইরো অলিম্পিকের সাঁতারের ৩২টি ইভেন্ট জন্ম দিয়েছে এমন নানা ঘটনার। ছবিতে সোনার সব হাসি। ছবি: রয়টার্স
  • সুইমিংপুলে দূরপাল্লার রাজা পালত্রিনিয়েরি
    সুইমিংপুলের সবচেয়ে দীর্ঘ ইভেন্ট এক হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলে দাপটের সঙ্গে সোনা জিতেছেন ইতালির গ্রেগোরিও পালত্রিনিয়েরি।
  • সুইমিংপুলে দ্রুততম মানবী ব্লুম
    ফেভারিটদের পেছনে ফেলে ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতেছেন ডেনমার্কের পেনিল ব্লুম।
  • সোনা দিয়েই শেষ ফেলপসের
    আরেকটি সোনা জিতে রিও অলিম্পিক থেকে বিদায় নিলেন মাইকেল ফেলপস। ছেলেদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে সোনা জিতেছে ফেলপসের যুক্তরাষ্ট্র দল।
  • স্কুলিংয়ের সাফল্যের প্রেরণা ফেলপস
    যাকে পেছনে ফেলে রিও দে জেনেইরো অলিম্পিকে ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতেছেন, সেই মাইকেল ফেলপসই জোসেফ স্কুলিংয়ের আদর্শ। এই সাফল্যের পেছনে সাঁতারের জীবন্ত কিংবদন্তি অনুপ্রেরণা ছিলেন বলে জানিয়েছেন সিঙ্গাপুরের এই তরুণ সাঁতারু।
  • রিওর পরে অবসরের সিদ্ধান্তে অটল ফেলপস
    না মানে না-ই। সতীর্থ আর বিশ্বজোড়া ভক্তদের অনেক অনুনয়ের পরও অবসর নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসছেন না মাইকেল ফেলপস।
  • ১৬ বছর পর আবার সোনা জিতলেন আরভিন
    সেই ১৬ বছর আগে সিডনি অলিম্পিকে পেয়েছিলেন জলে বিশ্বের দ্রুততম মানবের খেতাব। রিও গেমসে আবার ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতে সবাইকে অবাক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যান্থনি আরভিন।
  • বিশ্ব রেকর্ড নতুন করে লিখে লেডেকির ট্রেবল
    ৮০০ মিটার ফ্রিস্টাইলে তার সোনা জেতাটা অনুমিতই ছিল। নিজের বিশ্ব রেকর্ড নিজেই ভাঙবেন কিনা সেটাই ছিল দেখার বিষয়। সেটাও অনায়াসে করেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। সঙ্গে পেয়ে গেছেন বিরল অলিম্পিক সুইমিং ট্রেবল।
  • লৌহমানবীকে হারিয়ে বিদায় ডির‌্যাডোর
    কাতিনকা হোসুসকে এবার হার মানতেই হলো। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকের শেষ দিকে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে হাঙ্গেরির এই ‘লৌহমানবী’কে পেছনে ফেলেছেন যুক্তরাষ্ট্রের মায়া ডির‌্যাডো।
  • ফেলপসকে পেছনে ফেলে ইতিহাস স্কুলিংয়ের
    রিও দে জেনেইরো অলিম্পিকে চারটি ইভেন্টে নেমে চারটিতেই সোনা জয়ের পর হার মানতেই হলো মাইকেল ফেলপসকে। সর্বকালের সেরা এই সাঁতারুকে তার প্রিয় ইভেন্ট ১০০ মিটার বাটারফ্লাইয়ে পেছনে ফেলে সোনা জিতেছেন সিঙ্গাপুরের জোসেফ স্কুলিং।
  • রিওতে ব্যক্তিগত সেরা টাইমিং সোনিয়ার
    আগের দিন মাহফিজুর রহমান সাগর পেরেছেন। এবার পারলেন সোনিয়া আক্তার টুম্পাও। রিও দে জেনেইরো অলিম্পিকের ৫০ মিটার ফ্রিস্টাইলের হিটে ২৯ দশমিক ৯৯ সেকেন্ড সময় নিয়ে নিজের সেরা টাইমিংকে ছাপিয়েছেন বাংলাদেশের এই সাঁতারু।
  • ক্লান্ত ফেলপস
    দেড় দশকেরও বেশি সময় ধরে পুলে ঝড় তুলে চলেছেন মাইকেল ফেলপস। বর্ণাঢ্য ক্যারিয়ারে গড়ে যাচ্ছেন একের পর এক রেকর্ড। সাফল্যে মোড়া এই ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে ক্লান্তির কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।
  • মারফির ডাবল
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর ২০০ মিটারেও সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। এই ইভেন্টে সেই ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিক থেকে টানা ছয়টি সোনা জিতল যুক্তরাষ্ট্রের সাঁতারুরা।
  • এফিমোভাকে পেছনে ফেলে সোনা কানেতোর
    ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিততে না পেরে কান্নায় ভেঙে পড়েছিলেন ইউলিয়া এফিমোভা; এবার ২০০ মিটারেও রুপা পেলেন। নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা রাশিয়ার এই সাঁতারুকে পেছনে ফেলে সোনা জিতেছেন জাপানের রিয়ে কানেতো।
  • এক ইভেন্টে দুই সোনা
    সোনার পদক গলায় ঝোলালেন দুই জনই; বাজলো দুই দেশের জাতীয় সঙ্গীত। ইভেন্ট একটাই; মেয়েদের ১০০ মিটার ফ্রিস্টাইলে একই সঙ্গে সাঁতার শেষ করেন যুক্তরাষ্ট্রের সিমন ম্যানুয়েল ও কানাডার পেনি ওলেকজিয়াক।
  • রেকর্ড গড়ে ২২তম সোনা ফেলপসের
    ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সবার আগে দেয়াল ছুঁয়ে হাতের চারটা আঙুল দেখালেন মাইকেল ফেলপস। যুক্তরাষ্ট্রের এই সাঁতারু গড়লেন অবিশ্বাস্য আরেকটি রেকর্ড; টানা চার আসরে কোনো ব্যক্তিগত ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন তিনি। পেয়ে গেলেন অলিম্পিকের ২২তম স্বর্ণপদক!
  • হিট থেকে ছিটকে পড়া সাগরের লক্ষ্যপূরণের আনন্দ
    বাঘা বাঘা সাঁতারুদের ভিড়ে রিও দে জেনেইরো অলিম্পিকে নিজের লক্ষ্যটা ছোটই রেখেছিলেন মাহফিজুর রহমান সাগর। তবে ৫০ মিটার ফ্রিস্টাইলে হিটে ভালোই সাঁতরেছেন তিনি। ২৩ দশমিক ৯২ সেকেন্ডে সাঁতার শেষ করে নিজের সেরা টাইমিং ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যটা ঠিকই পূরণ করেছেন সাগর।
  • লেডেকির গোল্ডেন হ্যাটট্রিক
    কেটি লেডেকি যুক্তরাষ্ট্রেকে জিতিয়েছেন ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। রিও অলিম্পিকে ফ্রিস্টাইলের রানির এ নিয়ে সোনা হলো তিনটি।
  • সুইমিংপুলের নতুন রাজা চ্যালমার্স
    সুইমিংপুলের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কাইল চ্যালমার্স।
  • অনিশ্চয়তা ঝেড়ে ইতিহাস বেলমন্তের
    এক বছর আগেও অলিম্পিকে খেলা নিয়ে শঙ্কায় ছিলেন চোটে পড়া মিরেইয়া বেলমন্তে। স্পেনের এই সাঁতারু শেষ পর্যন্ত রিও দে জেনেইরোতে এলেন। ইতিহাস গড়ে জয় করলেন মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা।
  • বাইরের লেন থেকে ইতিহাস বালাদিনের
    ফাইনালে ওঠা আট সাঁতারুর মধ্যে তার টাইমিংই ছিল সবচেয়ে কম। তবে সবাইকে চমকে দিয়ে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতে নিয়েছেন কাজাখস্তানের দিমিত্রি বালাদিন।
  • ফেলপসের প্রতিশোধ নেওয়া সারা
    একটি প্রতিশোধ নেওয়ার লক্ষ্য নিয়ে রিও দে জেনেইরো অলিম্পিকে পা রেখেছিলেন মাইকেল ফেলপস। ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জেতার পর সাঁতারের এই জীবন্ত কিংবদন্তি জানিয়েছেন, তার ‘মিশন’ শেষ হওয়ার কথা।
  • বিরল ট্রেবলের পথে লেডেকি
    রিও অলিম্পিকের প্রথম সোনা জিতেছিলেন ৪০০ মিটার ফ্রিস্টাইলে, এবার ২০০ মিটারেও জিতলেন কেটি লেডেকি। যুক্তরাষ্ট্রের এই সাঁতারু অপেক্ষায় আছেন ৮০০ মিটারেও সেরা হয়ে ফ্রিস্টাইলে বিরল ট্রেবল জেতার।
  • কাতিনকা হোসসুর তৃতীয় সোনা
    আগের তিন অলিম্পিকে খালি হাতে ফেরা কাতিনকা হোসসু রিও অলিম্পিকে পেয়ে গেলেন তিনটি সোনা! চতুর্থ দিনে হাঙ্গেরির ‘লৌহমানবী’ জিতলেন ২০০ মিটার ব্যক্তিগত মেডলিতে।
  • ২১ নম্বর ফেলপসের
    ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনার পদকটা গলায় ঝুলিয়েই আবার সুইমিংপুলে ফিরতে হলো মাইকেল ফেলপসকে। সতীর্থদের সঙ্গে জিতলেন এবার ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা পড়লো ২১টি স্বর্ণপদক!
  • ঝড় তুলে ২০তম সোনা ফেলপসের
    আবার সুইমিংপুলে নামলেন মাইকেল ফেলপস, আবারও সোনা! সাঁতারের জীবন্ত কিংবদন্তি রিও অলিম্পিকে নিজের দ্বিতীয় সোনাটি তুলে নিয়েছেন ২০০ মিটার বাটারফ্লাইয়ে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা পড়লো ২০টি সোনা!
  • এফিমোভাকে কাঁদিয়ে কিংয়ের সোনা জয়
    রাশিয়ার ইউলিয়া এফিমোভাকে পেছনে ফেলে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের লিলি কিং। কিংয়ের স্বদেশি কেটি মাইলি পেয়েছেন ব্রোঞ্জ পদক।
  • ১০০ মিটার ব্যাকস্ট্রোকে মারফির অলিম্পিক রেকর্ড
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকে যুক্তরাষ্ট্রের আধিপত্য রিও অলিম্পিকেও ধরে রাখলেন রায়ান মারফি। গেমসের তৃতীয় দিন সোনা জিতেছেন তিনি অলিম্পিক রেকর্ড গড়ে।
  • লৌহমানবীর আরেকটি সোনা
    ৪০০ মিটার ব্যক্তিগত মিডলের পর এবার ১০০ মিটার ব্যাকস্ট্রোকেও সোনা জিতলেন হাঙ্গেরির কাতিনকা হোসসু।
  • সোনা জিতেই জবাব দিলেন সুন ইয়াং
    সুইমিংপুলে প্রথম দিন ৪০০ মিটার ফ্রিস্টাইলের শিরোপা হারিয়েছিলেন ম্যাক হর্টনের কাছে। অস্ট্রেলিয়ার এই প্রতিযোগীর কাছ থেকে শুনেছিলেন ড্রাগ নিয়ে প্রতারণা করার খোঁটাও। ২০০ মিটারে সোনা জিতেই যেন সব সমালোচনার জবাব দিলেন চীনের সুন ইয়াং।
  • বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে লেডেকির সোনা
    নিজেরই গড়া বিশ্ব রেকর্ড ভাঙলেন অনেক ব্যবধানে! সুইমিংপুলে ঝড় তুলে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি।
  • সোনা জিতে ইতিহাস গড়লেন সুইডেনের সুস্ট্রোম
    সুইমিংপুলের জলে প্রজাপতির মতোই যেন পাখা মেললেন সারা সুস্ট্রোম। মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নিজেরই গড়া রেকর্ড ভেঙে সাঁতারে সুইডেনকে অলিম্পিক ইতিহাসে প্রথম সোনা এনে দিয়েছেন তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন এই সাঁতারু।
  • ফেলপসের ১৯ নম্বর সোনা
    ১৯ নম্বর অলিম্পিক সোনা গলায় ঝোলালেন মাইকেল ফেলপস! পদক জয়ের রেকর্ডগুলো অনেক আগেই নিজের করে নেওয়া যুক্তরাষ্ট্রের এই সাঁতারু রিও গেমসের নিজের প্রথম সোনাটি পেয়েছেন সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।