• ন্যূনতম লক্ষ্য পূরণের তৃপ্তি শাভির
    যখন দায়িত্ব নিয়েছিলেন, দল ছিল খাদের কিনারায়। লা লিগায় শীর্ষ চারে ঢোকা তখন দূরের পথ। সেখান থেকে শাভি এরনান্দেসের হাত ধরে বদলে যাওয়া বার্সেলোনা রানার্সআপ হওয়া নিশ্চিত করে ফেলেছে। কাতালান ক্লাবটির যে ঐতিহ্য, তাতে দুইয়ে থেকে শেষ করাটা প্রাপ্তির না হলেও পরিস্থিতি বিবেচনায় এতেই সন্তুষ্ট কোচ।
  • চোট জর্জর বার্সায় ‘বি’ দলের ৫ খেলোয়াড়
    একদিকে চোটের মিছিল। সঙ্গে যোগ হয়েছে একসঙ্গে তিন খেলোয়াড়ের নিষেধাজ্ঞা। দুইয়ে মিলে গেতাফে ম্যাচের স্কোয়াড গড়তে নাজেহাল অবস্থা বার্সেলোনার। কোচ শাভি এরনান্দেস তাই বাধ্য হয়ে ‘বি’ দলের পাঁচ ফুটবলারকে রেখে স্কোয়াড ঘোষণা করেছেন।
  • বার্সার আর্থিক সীমাবদ্ধতা নিয়ে শাভির সরল স্বীকারোক্তি
    কোনো কিছু পাওয়ার তীব্র ইচ্ছে থাকলেও আর্থিক সীমাবদ্ধতা অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায়। দল-বদলের বাজারে বার্সেলোনার অবস্থাও এখন তাই। নতুন মৌসুমে দলকে শক্তিশালী করার ক্ষেত্রে ক্লাবের এই আর্থিক দিকও মাথায় রেখেই পরিকল্পনা করতে হচ্ছে কোচ শাভি এরনান্দেসকে।
  • চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে সেরা দুইয়ে চোখ বার্সা কোচের
    লা লিগায় শীর্ষ চার নিশ্চিত করে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে বার্সেলোনা। মূল লক্ষ্য পূরণ হওয়ায় দারুণ খুশি দলটির কোচ শাভি এরনান্দেস। এখন স্প‍্যানিশ সুপার কাপে খেলতে দুইয়ে থেকে লিগ শেষ করার দিকে মনোযোগ দিতে চান স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা।
  • বেতিসের বিপক্ষেই চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করতে চায় বার্সা
    হতাশায় মোড়ানো মৌসুমের শেষটা যতটা সম্ভব ভালো করতে চায় বার্সেলোনা। আগেভাগেই নিশ্চিত করতে চায় লা লিগার শীর্ষ চারে থাকা। বাকি ম‍্যাচগুলোতে ভালো করে জায়গা করে নিতে চায় স্প‍্যানিশ সুপার কাপে।
  • চ্যাম্পিয়ন্স লিগে খেলার বিশ্বাস পাচ্ছে বার্সেলোনা
    ঘরের মাঠে জিততে ভুলে যাওয়া বার্সেলোনা আবারও আলোর দেখা পেয়েছে। কাম্প নউয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন হারের বাজে স্মৃতি পেছনে ফেলে জয়ে ফিরেছে দলটি। রিয়াল মায়োর্কার বিপক্ষে এই জয় শুধু কাতালান শিবিরে স্বস্তিই দিচ্ছে না, সেরা চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করার ক্ষেত্রেও আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • দৃঢ়তা দেখানোর এখনই সময়: বার্সা কোচ
    শাভি এরনান্দেস কোচ হওয়ার পর থেকে নিজেদের পুরনো রুপে ফেরার আভাস ছিল বার্সেলোনার খেলায়। সাম্প্রতিক সময়ে যদিও ফের পথ হারিয়েছে দলটি। ঘরের মাঠেই ধুঁকতে হচ্ছে হার এড়াতে। তবে মনোবল না হারিয়ে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদী শাভি।
  • বার্সাকে শাভির ওপর ভরসা রাখতে বললেন কুমান
    বার্সেলোনার দায়িত্ব ছাড়ার আগে ও পরে রোনাল্ড কুমানের অভিযোগ ছিল, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সমর্থন পাননি তিনি। দুজনের সম্পর্কও শেষের দিকে ছিল খারাপের দিকে। তবে এই ডাচ কোচ চান, বর্তমান কোচ শাভি এরনান্দেসের সঙ্গে যেন এমনটা না হয়। তিনি আশাবাদী, ক্লাব সভাপতির পূর্ণ সমর্থন পাবেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার।
  • হারতে হারতে এখন রানার্স আপ হওয়ার পথ খুঁজছেন বার্সা কোচ
    বার্সেলোনা কোচ হিসেবে শাভি এরনান্দেসের মধুচন্দ্রিমা শেষ। সংসারের নানা টানাপোড়েন এখন তিনি টের পাচ্ছেন। গায়ে লাগছে কঠিন বাস্তবতার আঁচ। তবে পরিবারের কর্তা হিসেবে তো হাল ছাড়লে চলে না। বিধ্বস্ত মনোবলের দলকে তাই উজ্জীবিত করার চেষ্টা করছেন তিনি। হতাশায় ভরা মৌসুমের শেষ প্রান্তে এসেও অনেক প্রাপ্তির হাতছানি দেখছেন বার্সেলোনা কোচ।
  • বার্সার এবারের ‘লক্ষ্য রানার্সআপ, পরেরবার শিরোপা’
    কাম্প নউয়ে শাভি এরনান্দেস কোচ হয়ে আসার সময় লা লিগার শিরোপা লড়াইয়ে ধারেকাছেও ছিল না বার্সেলোনা। সাবেক এই মিডফিল্ডারের কোচিংয়ে মৌসুমের দ্বিতীয় ভাগে ঘুরে দাঁড়ালেও দলটির কোনো শিরোপা জেতার সম্ভাবনা আর নেই বললেই চলে। বাস্তবতার আলোকে শাভির লক্ষ্য তাই দুইয়ে থেকে লা লিগা শেষ করা। তবে পরের মৌসুমে যেকোনো মূল্যে জিততে চান শিরোপা।
  • ম্যাচ জিতে বার্সা কোচ বলছেন, পয়েন্ট প্রাপ্য ছিল প্রতিপক্ষের
    ম্যাচের শুরুর দিকেই গোল করে এগিয়ে যাওয়া। এরপর কেবলই পেছন পানে হাঁটা। প্রতিপক্ষের আক্রমণে দিশেহারা হওয়া। একের পর এক আক্রমণ ঠেকিয়ে শেষ পর্যন্ত কোনোরকমে ওই গোল ধরে রাখতে পারা। সব মিলিয়ে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ শেষে যেন হাঁফ ছেড়ে বেঁচেছেন শাভি এরনান্দেস। তবে প্রতিপক্ষের খেলায় মুগ্ধ বার্সেলোনা কোচ বলছেন, অন্তত ড্র প্রাপ্য ছিল সোসিয়েদাদের।
  • ‘খুব বাজে একটি সপ্তাহ’, বার্সা কোচের আক্ষেপ
    ঘরের মাঠে হেরে ইউরোপা লিগ থেকে বিদায়। লা লিগায় পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলে থাকা দলের কাছে ঘরের মাঠেই হার। পিঠাপিঠি দুটি বড় ধাক্কায় হতাশ বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। তবে মুষড়ে না পড়ে দলকে তিনি বলছেন পরের ম্যাচেই ঘুরে দাঁড়াতে।
  • ‘যেন নিজ বাড়িতে ডাকাতির শিকার বার্সেলোনা’
    নিজ ঘরেই অতিথি! ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে মাঠের আবহে বার্সেলোনার ক্ষেত্রে এই কথাই যেন হয়ে উঠে সত্য। কাম্প নউয়ের গ্যালারির বড় একটা অংশ দখলে নেয় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সমর্থকরা। ম্যাচজুড়ে তাদের গর্জনে মনেই হয়নি প্রতিপক্ষের মাঠে খেলছে জার্মান দলটি। স্প্যানিশ ক্লাবটিকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালেও উঠে যায় তারা। সেই থেকে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের বারবার মনে হচ্ছে, নিজ বাড়িতে সেদিন ডাকাতির শিকার হয়েছিলেন তারা।
  • অনেক ভুলে এই হার, স্বীকারোক্তি শাভির
    প্রথম লেগে সমতা। দ্বিতীয় লেগ হাতের তালুর মতো চেনা মাঠ কাম্প নউয়ে, কিন্তু বার্সেলোনা পারল না জিততে, পারল না হিসাব মেলাতেও। ইউরোপা লিগ থেকে ছিটকে যাওয়ার পর তাই কোচ শাভি এরনান্দেস অকপটে বললেন, অনেক ভুলের চড়া মাশুল দিয়ে হেরেছে বার্সেলোনা। আত্মসমালোচনার বার্তাও দলকে দিলেন তিনি।
  • হতাশ বার্সা, উচ্ছ্বাসে ভাসছে আইনট্রাখট
    অপ্রত্যাশিত ব্যর্থতায় বেদনার অনলে পুড়ছে এক দল। আরেক দল ভেসে যাচ্ছে যেন অভাবনীয় উচ্ছ্বাসের জোয়ারে। ইউরোপা লিগের চমক জাগানিয়া এক রাতের পর দুই দলের চিত্র এমনই। বার্সেলোনাকে হারিয়ে সেমি-ফাইনালে উঠে আনন্দ প্রকাশের ভাসা খুঁজে পাচ্ছেন না আইনট্রাখট ফ্র্যাঙ্কফুর্টের গোলকিপার কেভিন ট্রাপ। বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস আক্ষেপ করছেন ভালো খেলতে না পারায়।
  • রিয়াল-ভিয়ারিয়ালের সাফল্যে মুগ্ধ বার্সেলোনা কোচ
    ইউরোপীয় ফুটবলে নিশ্চিতভাবেই সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও পরাশক্তি। দাপট আছে আতলেতিকো মাদ্রিদেরও। কিন্তু ঘরোয়া লিগগুলোর বিবেচনায় ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে অনেকে পিছিয়ে রাখে লা লিগাকে। তবে এবারের চ্যাম্পিয়ন্স লিগে একই রাতে রিয়ালের পাশাপাশি ভিয়ারিয়ালও সেমি-ফাইনালে ওঠায় মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টাবে বলে বিশ্বাস বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের।
  • ‘শাভির হাত ধরে রিয়ালকে টেক্কা দিতে পারবে বার্সা’
    মৌসুমের প্রথম কয়েক মাসে পথ হারিয়ে ধুঁকতে থাকা একটা দলের দায়িত্ব নিয়ে আশার প্রদীপ জ্বেলেছেন শাভি এরনান্দেস। তার কোচিংয়ে বার্সেলোনা আবারও নজরকাড়া ফুটবল খেলতে শুরু করেছে। এই ধারা ধরে রাখতে পারলে লা লিগার শিরোপা লড়াইয়ে অনেক এগিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদকেও তারা প্রতিদ্বন্দ্বিতা জানাতে পারবে বলে বিশ্বাস করেন বার্সেলোনায় শাভির এক সময়ের সতীর্থ রোনালদিনিয়ো।
  • রিয়াল মাদ্রিদের পয়েন্ট হারানোর অপেক্ষায় বার্সা কোচ
    বড় এক ফাঁড়া কেটে গেল বার্সেলোনার! প্রতিপক্ষ হিসেবে লেভান্তে এমনিতেই বিপজ্জনক। সেই দলকেই কিনা তিন-তিনটি পেনাল্টি উপহার! নিজেদের ডোবার আয়োজন করে ফেলেছিল বার্সোলোনা। তবে শেষ পর্যন্ত হাল না ছেড়ে তারা ভেসেছে জয়ের আনন্দে। দারুণ এই জয়ের পর কোচ শাভি এরনান্দেস বললেন, শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের দিকে দৃষ্টি রাখছেন তারা।
  • কাম্প নউকে ‘প্রেশার কুকার’ বানাতে বললেন শাভি
    প্রতিপক্ষের আঙিনায় ড্রয়ের অস্বস্তির সঙ্গে বার্সেলোনা শিবিরে যোগ হয়েছে সেখানকার মাঠ নিয়ে অসন্তোষ। তবে এসব নিয়ে কথা বলে সময় নষ্ট করতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে পরের লেগে কীভাবে আটকানো যায়, আপাতত সেটাই ভাবনা তার।
  • কষ্টে হার এড়ানোর পর মাঠ নিয়ে বার্সা কোচের অভিযোগ
    কাঙ্ক্ষিত ফলাফল না পেলে ম্যাচের কিছু সিদ্ধান্ত নিয়ে দলগুলোর প্রশ্ন তোলার উদাহরণ আছে ভুরিভুরি। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ড্র করার পর বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস অবশ্য সে পথে হাঁটেননি। তবে তিনি আঙ্গুল তুলেছেন জার্মান ক্লাবটির মাঠের দিকে!
  • দূরের স্বপ্ন, তবু লিগ শিরোপায় চোখ শাভির
    দারুণ ফর্ম ধরে রেখে লিগ টেবিলে এগিয়েই চলেছে বার্সেলোনা। সবশেষ জয়ে উঠে এসেছে দুইয়ে। সাম্প্রতিক সময়ে দলটির পারফরম্যান্স অসাধারণ বললেও বাড়িয়ে বলা হয় না। কিন্তু লা লিগার শিরোপা লড়াইয়ে তাদের বাস্তবিক সম্ভাবনা নেই বললেই চলে। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের ব্যবধানটা যে অনেক বড়। তবে নতুন করে পাওয়া আশা ছাড়তে রাজি নন শাভি এরনান্দেস। শেষ পর্যন্ত লড়াইয়ের ঘোষণা দিলেন বার্সেলোনা কোচ।
  • দেম্বেলের মাঝে বিশ্বসেরা হওয়ার সামর্থ্য দেখেন শাভি
    বছরের শুরুতে বার্সেলোনায় উসমান দেম্বেলে হয়ে পড়েছিলেন ব্রাত্য। তাকে ছুঁড়ে ফেলা হয়েছিল স্কোয়াডের বাইরে। বলা হয়েছিল, চুক্তি নবায়ন না করলে জানুয়ারিতেই ক্লাব ছাড়তে। দুই মাস না গড়াতেই পাল্টে গেছে সব কিছু। পারফরম্যান্স দিয়েই নিজেকে আবার একাদশে নিয়মিত করেছেন ফরাসি তারকা।
  • সেভিয়ার বিপক্ষে ম্যাচ বার্সার জন্য ফাইনাল: শাভি
    মৌসুমের শুরুর দিকে দুই দলের মাঝে ব্যবধান ছিল অনেক। এরপর শাভি এরনান্দেসের হাত ধরে বদলে যাওয়া বার্সেলোনা এখন লা লিগার পয়েন্ট টেবিলে সেভিয়ার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। দুই দলের আসছে মুখোমুখি লড়াইটি তাতে পেয়েছে ভিন্ন মাত্রা। কাতালান দলটির কোচের কাছে ম্যাচটির গুরুত্ব ফাইনালের মতোই।
  • শাভিকে নিয়োগ দেওয়াটা বার্সার ‘মাস্টারস্ট্রোক’
    শাভি এরনান্দেসের হাত ধরে খুব দ্রুত বদলে যাচ্ছে বার্সেলোনার চেহারা। মৌসুমের প্রথম ভাগের ছন্নছাড়া দলটিকে অল্প সময়ে তিনি বেঁধেছেন এক সুতোয়। সাম্প্রতিক সময়ে তাদের মাঠের পারফরম্যান্স এককথায় দুর্দান্ত। ফুটবল মহলে স্প্যানিশ সাবেক এই মিডফিল্ডারের কোচিং নিয়ে মুগ্ধতা দিনে দিনে বেড়েই চলেছে। সাবেক ইংলিশ মিডফিল্ডার স্টিভেন জেরার্ডের মতে যেমন, লিওনেল মেসি ও অঁতোয়ান গ্রিজমানের মতো তারকাদের হারিয়ে দিকহারা বার্সেলোনাকে পথে ফেরাতে শাভির চেয়ে ভালো কোচ আর হতো না।
  • যতদিন ইচ্ছা বার্সেলোনায় থাকতে পারে শাভি: লাপোর্তা
    বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই দলটির চিত্র বদলে দিয়েছেন শাভি এরনান্দেস। তার হাত ধরে মিলেছে কাতালান ক্লাবটিতে সুদিন ফেরার আভাস। তাই তাকে লম্বা সময়ের জন্য ধরে রাখতে চান ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা।
  • রিয়ালের বিপক্ষে এতটা আধিপত‍্য সম্ভব, ভাবেননি শাভি
    সাম্প্রতিক সময়ে বার্সেলোনা দারুণ ছন্দে থাকায় ধারণা করা হচ্ছিল, ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে তারা। কিন্তু মাঠের সবকিছুই হলো পুরোপুরি ভিন্ন। মাদ্রিদের দলটিকে হেসেখেলে হারিয়ে দিল কাতালান ক্লাবটি। এতে বেশ অবাক বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। প্রতিপক্ষ যে এভাবে আত্মসমর্পন করবেন, কল্পনাও করেননি তিনি।
  • রিয়ালকে গুঁড়িয়ে শিরোপা সম্ভাবনাও দেখছে বার্সা
    মাস দুয়েক আগেও বার্সেলোনা ছিল ব্যর্থতার বৃত্তে বন্দি এক দল। এই জেতে তো এই পথ হারিয়ে ফেলে। সেই তারাই আজ গাইছে নতুন জয়গান। রিয়াল মাদ্রিদের মাঠে দল অসাধারণ ফুটবল উপহার দেওয়ার পর কোচ শাভি এরনান্দেসের মনে উঁকি দিচ্ছে নতুন এক সম্ভাবনা-লা লিগার শিরোপা স্বপ্ন। কোচের সঙ্গে সুর মিলিয়ে সের্হিও বুসকেতস বললেন, শেষ দিন পর্যন্ত লড়াই করবে তার দল।
  • ‘বার্সা কী করতে পারে, দেখানোর উপযুক্ত মঞ্চ ক্লাসিকো’
    পালাবদলের অধ্যায়ে একটু একটু করে যেন চেনা রুপে ফিরতে শুরু করেছে বার্সেলোনা। মিলছে কঠিন সময় পেছনে ফেলে আসার ইঙ্গিত। এমন সময়ে তাদের সামনে এবার আরেকটি বড় পরীক্ষা, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াই। ‘হাইভোল্টেজ’ ম্যাচটিকে নিজেদের সামর্থ্য প্রমাণের বড় মঞ্চ হিসেবে দেখছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।
  • শাভির কোচিংয়ে বার্সা অনেক উন্নতি করেছে: রিয়াল কোচ
    বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড একটা সময় ছিল শাভি এরনান্দেসের নামের পাশে। নিজে ছিলেন মাঝমাঠের নেতা। ক্লাবটির অনেক সাফল্যের নায়ক এই স্প্যানিয়ার্ড এখন পথ দেখাচ্ছেন ডাগআউট থেকে। মাস কয়েক আগেও ধুঁকতে থাকা দলটি যেন দিশা খুঁজে পেয়েছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষ কোচকে স্তুতিতে ভাসালেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • ক্লাসিকোর আগে ‘ভালো অবস্থানে’ বার্সা
    ইউরোপা লিগে টিকে থাকার লড়াইয়ে যেভাবে ঘুরে দাঁড়িয়ে জয় পেয়েছে দল, তাতে খুব খুশি বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। ছেলেদের লড়াকু মানসিকতায় আসছে ক্লাসিকোর আগে বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছেন সাবেক স্প্যানিশ এই মিডফিল্ডার।
  • ইউরোপা লিগ জিতে চ্যাম্পিয়ন্স লিগে ফিরতে চান শাভি
    সুযোগ রয়েছে লা লিগায় শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে জায়গা নিশ্চিত করার। তবে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস আরও উঁচুতে থেকে ইউরোপ সেরার মঞ্চে ফিরতে চান। জিততে চান ইউরোপা লিগের শিরোপা।
  • বার্সা কোচের কণ্ঠে আফসোস ও স্বস্তি
    গালাতাসারাইয়ের বিপক্ষে একের পর এক আক্রমণ করেও গোল না পেয়ে, জিততে না পেরে খারাপ লাগছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। ফিনিশিংয়ের দুর্বলতার পুরনো সমস্যা নতুন করে ফুটে ওঠায় বেশ অসন্তুষ্টও তিনি। একই সঙ্গে কিছুটা স্বস্তিবোধও করছেন এই স্প্যানিয়ার্ড, ঘরের মাঠে কিছু হারাতে তো হয়নি!
  • প্রতিটা ম্যাচই বার্সার জন্য পরীক্ষা: শাভি
    একটু একটু করে যেন চেনা রুপে ফিরতে শুরু করেছে বার্সেলোনা। লা লিগার পয়েন্ট টেবিলে উঠে এসেছে তিনে। নাপোলিকে উড়িয়ে উঠে গেছে ইউরোপা লিগের শেষ ষোলোয়। তারপরও ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় নিজেদের ফেভারিট মানতে নারাজ দলটির কোচ শাভি এরনান্দেস। ক্লাবের সাবেক এই মিডফিল্ডারের কাছে বার্সেলোনায় প্রতিটা ম্যাচই যে একেকটি পরীক্ষা!
  • ‘দেম্বেলে দুর্দান্ত, পেদ্রির মাঝে ইনিয়েস্তাকে দেখা যাচ্ছে’
    একজন বদলি হিসেবে নেমে গোল করে ও করিয়ে বদলে দিয়েছেন ম্যাচের চিত্র। আরেকজন জালের দেখা না পেলেও আলো ছড়িয়েছেন ম্যাচ জুড়ে। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে দারুণ খেলা উসমান দেম্বেলে ও পেদ্রিকে প্রসংসায় ভাসিয়েছেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।
  • শাভির কণ্ঠে 'মৌসুমের সেরা' পারফরম্যান্সের আনন্দ
    আগের ম্যাচেই ব্যর্থতার বৃত্ত ভেঙ্গে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিল বার্সেলোনা। ভালেন্সিয়াকে স্রেফ গুঁড়িয়ে দেওয়া কাতালান দলটি নাপোলির বিপক্ষে ছিল আরও দাপুটে। দলের এমন পরিপূর্ণ পারফরম্যান্সে খুব খুশি শাভি এরনান্দেস। বার্সেলোনা কোচের মতে, সেরি আর দলটির মাঠে তারা মৌসুমে তাদের সেরা পারফরম্যান্স দেখিয়েছে।
  • নাপোলিকে হারিয়ে বার্সাকে ‘সেরার কাতারে’ তুলতে চান শাভি
    নতুন পরিচয়ে পুরনো ঠিকানায় ফিরে শাভি এরনান্দেস ঘোষণা দিয়েছিলেন, প্রিয় ক্লাবকে ফেরাতে চান সুউচ্চ অবস্থানে। মাঠের পারফরম্যান্সে যদিও তার প্রমাণ এখনও মেলেনি। পালাবদলের অধ্যায়ে এবার নতুন আরেক মোড়ে দাঁড়িয়ে ধুঁকতে থাকা দলটি। নাপোলির বিপক্ষে ইউরোপা লিগের ম্যাচটির আগে বার্সেলোনা কোচ বললেন, আসছে লড়াইয়ে জিতে প্রমাণ করতে চান যে তারা ইউরোপে খেলার যৌগ্য।
  • ‘হ্যাটট্রিক হিরো’ অবামেয়াংকে পেয়ে উচ্ছ্বসিত শাভি
    ক্লাব ও জাতীয় দলে কঠিন কয়েকটি মাস কাটানোর পর বার্সেলোনায় যোগ দিয়ে বেশ দ্রুতই মানিয়ে নিয়েছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। দলটির হয়ে প্রথম গোলের দিনে পেয়ে গেছেন হ্যাটট্রিকও। ভালেন্সিয়ার বিপক্ষে পুরোটা সময় আক্রমণে দুর্দান্ত খেলা এই ফরোয়ার্ডে মুগ্ধ কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।
  • ‘কয়েক গোলের ব্যবধানে জেতা উচিত ছিল বার্সার’
    আক্রমণভাগে বেড়েছে শক্তি, এসেছে নতুন মুখ। তবুও ম‍্যাচে সেই পুরনো চিত্র। হাতছাড়া হয়ে যাচ্ছে অসংখ‍্য সুযোগ। দুয়েকটা ম‍্যাচ ব‍াদ দিলে বার্সলোনার গোলের সুযোগ কাজে লাগানোর হার ভীষণ বাজে। হতাশার এই অধ‍্যায়ে সবশেষ সংযোজন নাপোলি ম‍্যাচ। ইতালিয়ান সেরি আর দলটির বিপক্ষে কোনোমতে ড্র করতে পেরেছে স্পট কিকে গোল করে। ম‍্যাচ শেষ কোচ শাভি এরনান্দেসের আক্ষেপ, এই ম‍্যাচে জয় তাদের প্রাপ‍্য ছিল, সেটাও বড় ব‍্যবধানে।
  • ইউরোপা লিগে বার্সা ফেভারিট নয়: শাভি
    ইউরোপের প্রায় সবকটি বড় দলই আছে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে। বার্সেলোনার জন্য বাস্তবতাটা অবশ্য ভিন্ন। ইউরোপ সেরার মঞ্চ থেকে আগেভাগেই বিদায় নিয়ে তাদের খেলতে হচ্ছে ইউরোপা লিগে। শক্তিমত্তার কারণে কাতালান ক্লাবটিকে এই প্রতিযোগিতার শিরোপা দৌড়ে এগিয়ে রাখছেন অনেকে। তবে নিজেদের ফেভারিট হিসেবে দেখতে নারাজ দলটির কোচ শাভি এরনান্দেস।
  • বিতর্কিত অঙ্গভঙ্গির জন্য ক্ষমা চাইলেন বার্সার আরাহো
    এস্পানিওলের বিপক্ষে ম্যাচ চলাকালীন ‘অনাকাঙ্ক্ষিত অঙ্গভঙ্গির’ জন্য ক্ষমা চেয়েছেন রোনালদ আরাহো। বার্সেলোনা ডিফেন্ডারের দাবি, ডার্বির উত্তেজনায় নিজেকে ধরে রাখতে পারেননি; এ কারণে ঘটিয়ে ফেলেছেন অপ্রত্যাশিত ঘটনা।
  • হতাশ শাভির দাবি ‘জয় প্রাপ্য ছিল’
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়ে জয়ের পথে ছিল এস্পানিওল। শেষ মুহূর্তের গোলে কোনমতে হার এড়ায় বার্সেলোনা। কিন্তু দলটির কোচ শাভি এরনান্দেসের দাবি ড্র নয়, জয় পাওয়ার মতোই ফুটবল উপহার দিয়েছে তার দল!
  • ‘নিখুঁত’ ম্যাচ খেলার তৃপ্তি বার্সেলোনা কোচের
    আন্তর্জাতিক বিরতির পর প্রথমবার মাঠে নেমে যেন দেখা মিলেছে নতুন এক বার্সেলোনার। দাপুটে পারফরম্যান্সে তারা গুঁড়িয়ে দিয়েছে আতলেতিকো মাদ্রিদকে। শিষ্যদের পারফরম্যান্সে মুগ্ধ কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। ক্লাবটির সাবেক এই মিডফিল্ডারের মতে, দানি আলভেস লাল কার্ড দেখার আগ পর্যন্ত নিখুঁত খেলেছে তার দল।
  • সমর্থকদের দেম্বেলের পাশে থাকার আহ্বান শাভির
    ক্লাবের চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েই সমর্থকদের ভালোবাসা হারিয়ে ফেলেছেন উসমান দেম্বেলে। পরে ক্লাব ‘বিদায়’ বলে দিলেও রয়ে গেছেন তিনি। এতে তাকে নিয়ে দল পড়েছে বেকায়দায় আর তাতে আরও ক্ষেপেছেন বার্সেলোনা সমর্থকরা। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার সুযোগ হয়নি ফরাসি ফরোয়ার্ডের। কিন্তু বেঞ্চে থেকেই শুনতে হয়েছে দুয়ো। খুব জটিল এই পরিস্থিতিতে খেলোয়াড়ের পাশে দাঁড়ালেন শাভি এরনান্দেস। দেম্বেলেকে আর দুয়ো না দিতে ভক্তদের প্রতি আহ্বান জানালেন বার্সেলোনা কোচ।
  • চ্যাম্পিয়ন্স লিগে ওঠাই বার্সার এখন ‘মূল লক্ষ্য’
    ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বার্সেলোনার চলতি মৌসুমের মূল শিরোপার প্রায় সবকটির আশাই শেষ। অনিশ্চয়তার সুতোয় ঝুলছে চ্যাম্পিয়ন্স লিগের আগামী আসরে জায়গা করে নেওয়াও। তবে আত্মবিশ্বাসের কমতি নেই শাভি এরনান্দেসের। কাতালান ক্লাবটির কোচ বললেন, তাদের প্রথম লক্ষ্য এখন ইউরোপ সেরার মঞ্চে জায়গা করে নেওয়া।
  • দেম্বেলেকে নিয়ে শাভির মত বদল
    উসমান দেম্বেলেকে চুক্তি নবায়ন না করলে ক্লাব ছাড়তে আল্টিমেটাম দিয়েছিলেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। অন্যথায় তাকে আর না খেলানোর হুমকিও দেন তিনি। কিন্তু ফরাসি ফরোয়ার্ড তার অবস্থান বদলাননি। তাই একরকম বাধ্য হয়েই যেন সিদ্ধান্ত বদলালেন শাভি। দলের প্রয়োজনে এখন আর দেম্বেলেকে খেলাতে কোনো আপত্তি নেই কোচের।
  • আলাভেসের মাঠে জিতে নতুন আশায় শাভি
    মৌসুমের অর্ধেকটা পেরিয়ে গেছে, কিন্তু ব্যর্থতার বেড়াজাল ছিড়ে এখনও বেরিয়ে আসতে পারেনি বার্সেলোনা। পালাবদলের মধ্য দিয়ে যাওয়া দলটি মাঝে মধ্যে লড়াকু ফুটবল খেললেও ধারাবাহিকতার কোনো ছাপ নেই। সবশেষ আলাভেসের মাঠেই যেমন দলটির আক্রমণভাগ ছিল বড্ড সাদামাটা। তবে ম্যাচের শেষ দিকের গোলে জয় মেলায় নতুন করে আশাবাদী হয়ে উঠেছেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।
  • আবারও অস্ত্রোপচার লাগতে পারে ফাতির
    চোট যেন পিছুই ছাড়ছে না আনসু ফাতির। এরই মধ্যে বেশ কয়েকবার অস্ত্রোপচার করানো তরুণ এই ফরোয়ার্ডকে আবারও যেতে হতে পারে শল্যবিদের কাছে। বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস জানালেন, করণীয় নিয়ে কাজ করছে ক্লাব।
  • ‘চুক্তি নবায়ন করো, নয়তো বার্সা ছাড়ো,’ দেম্বেলেকে শাভি
    অনেক দিন ধরে উসমান দেম্বেলের সঙ্গে চুক্তি নবায়নের চেষ্টা করে যাচ্ছে বার্সেলোনা। কিন্তু কিছুতেই যেন কাজ হচ্ছে না। কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস এবার দিলেন কড়া বার্তা। চুক্তি নবায়ন না করলে জানুয়ারির ট্রান্সফার উইন্ডো শেষ হওয়ার আগে ফরাসি ফরোয়ার্ডকে ক্লাব ছাড়তে বললেন তিনি।  
  • ম্যাচে বার্সারই প্রাধান্য ছিল: শাভি 
    দুই দলের সাম্প্রতিক ফর্মের বিবেচনায় ম্যাচের আগে অনেকেই রিয়াল মাদ্রিদকে এগিয়ে রেখেছিলেন। কিন্তু মাঠের লড়াই শুরু হতে পাল্টে যায় সেসব ধারণা; চিরপ্রতিদ্বন্দ্বীদের ছেড়ে কথা বলেনি বার্সেলোনা। দলের এমন লড়াকু পারফরম্যান্সে গর্বিত কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।
  • ‘রিয়ালের বিপক্ষে ম্যাচটি বার্সার জন্য টার্নিং পয়েন্ট’
    চলতি মৌসুমে লা লিগায় বার্সেলোনার অবস্থা যাচ্ছেতাই। বাজে পারফরম্যান্সের জেরে বিদায় নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে। এমন অবস্থায় ছন্দে থাকা রিয়াল মাদ্রিদের বিপক্ষে কঠিন পরীক্ষায় পড়তে যাচ্ছে তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের আসছে ম্যাচটি নিজেদের জন্য খারাপ সময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ হতে পারে বলে মনে করছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। 
  • আমরা ব্যর্থ হয়েছি: বার্সা কোচ
    গ্রানাদার বিপক্ষে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল বার্সেলোনা। তবে শেষ মুহূর্তে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করায় হতাশ কাতালান ক্লাবটির কোচ শাভি এরনান্দেস। তার মতে, নিজেদের ভুলেই জয় হাতছাড়া করেছে তারা।
  • ক্লাসিকো দিয়ে ফিরছেন ফাতি
    চোট কাটিয়ে মাত্রই সেরে ওঠা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে তরুণ এই মিডফিল্ডারকে মাঠে ফেরাতে চান তিনি।
  • যেমনটা চাই, এই বার্সা তার কাছাকাছি: শাভি
    সেভিয়ার বিপক্ষে একচেটিয়া আধিপত্য করেও মেলেনি তিন পয়েন্ট। ম্যাচের ফল নিয়ে স্বাভাবিকভাবেই হতাশা আছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। তবে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • ‘ট‍্যাকটিক‍্যাল ফাউল’ বাড়ানোর তাগিদ দিলেন বার্সা কোচ
    বার্সেলোনার একের পর এক সাদামাটা পারফরম্যান্সের ভীড়ে এলচের বিপক্ষে তাদের খেলা ছিল বেশ সন্তোষজনক। তবে ২ গোলে এগিয়ে গিয়েও প্রতিপক্ষকে সমতা ফেরানোর সুযোগ করে দেওয়াটা মানতে পারছেন না শাভি এরনান্দেস। এই ধরনের পরিস্থিতি এড়াতে ফের ট‍্যাকটিক‍্যাল ফাউল বাড়ানোর তাগিদ দিলেন বার্সেলোনা কোচ।
  • আমার ধরন কয়েকজন বুঝতে পারছে না: শাভি 
    বার্সেলোনাকে কক্ষপথে ফেরাতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোচ শাভি এরনান্দেস। কিন্তু কোনোভাবেই যেন কিছু হচ্ছে না। দলকে বিশেষ এক ধরনে খেলাতে চাচ্ছেন তিনি, কিন্তু সেখানেও দেখা দিয়েছে সমস্যা। দলের কয়েকজন খেলোয়াড় নাকি তার ধরনটাই বুঝতে পারছেন না!
  • হলান্ডকে চায় বার্সা, তবে…
    দিন দিন কেবল শক্তিই হারাচ্ছে বার্সেলোনা। সবশেষ ধাক্কাটাই হয়ত সবচেয়ে বড়। প্রিয় কাম্প নউ ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন লিওনেল মেসি। স্বাভাবিকভাবেই ঘাটতি পূরণে নতুন খেলোয়াড় প্রয়োজন। বার্সেলোনার নাজুক আর্থিক পরিস্থিতির জন্য কাজটা সহজ নয়। তাই আর্লিং হলান্ডকে খুব করে দলে চাইলেও কাতালান ক্লাবটির কেউ সেটি বলছেন না।
  • দলকে টানছে তরুণরা, যা মেনে নেওয়া কঠিন: শাভি
    বার্সেলোনার কোনো কিছুই যেন ঠিকমতো হচ্ছে না। মাঝেমধ্যে আলো ছড়াচ্ছেন উঠতি খেলোয়াড়রা; সুযোগ পেলে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তারা। এতে আনন্দিত হলেও কিছুটা চিন্তিতও দলটির কোচ শাভি এরনান্দেস। দলকে সফল করতে তরুণদের কাঁধে সব বোঝা না চাপিয়ে অভিজ্ঞদেরও পারফর্ম করার তাগিদ দিলেন সাবেক এই তারকা মিডফিল্ডার।
  • চিন্তিত শাভির উপলব্ধি, তৈরি করতে হবে নতুন বার্সা
    খেলোয়াড়ি জীবনে বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা দলের হয়ে পার করেছেন সোনালি সময়। সময়ের পরিক্রমায় এখানেই এখন কোচের দায়িত্বে শাভি এরনান্দেস। তবে নতুন ভূমিকায় আবিষ্কার করছেন এমন এক দলকে যারা নিজেদের হারিয়ে খুঁজছে। ঘোর অমানিশা কাটিয়ে ক্লাবের সুদিন ফিরিয়ে আনতে দৃঢ়প্রত্যয়ী সাবেক এই মিডফিল্ডার।
  • আমাদের জায়গা ইউরোপা লিগে নয়: বার্সা কোচ
    ব্যর্থতায় ভরা মৌসুম শুরুর পর বার্সেলোনাকে পথ দেখানোর দায়িত্ব পড়ে শাভি এরনান্দেসের কাঁধে। তার হাত ধরে শুরুতে ভালো কিছুর সম্ভাবনা জাগলেও এরই মধ্যে আশার প্রদীপ নিভতে বসেছে। মাস না গড়াতেই বড়সড় ধাক্কা খেয়েছে তার দল; দুই দশক পর চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে গেছে তারা। কঠিন পরিস্থিতিতে নতুন যুগের আশা দেখালেন বার্সেলোনা কোচ। সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের মতে, ধাক্কাটি আগামীর পথচলায় তাদের জন্য টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে।