• গাম্পের ট্রফিতে দেখা হবে মেসি-রোনালদোর?
    নতুন মৌসুম শুরুর আগে প্রস্তুতিমূলক ম্যাচ জুয়ান গাম্পের ট্রফিতে এবার শুধু বার্সেলোনার পুরুষ দলই নয়, খেলবে ক্লাবটির নারী দলও। প্রতিপক্ষ একই, ইউভেন্তুস। আর প্রতিপক্ষ নামটি ঠিক হওয়ার পরই ফুটবলপ্রেমীদের মনে উঁকি দিতে শুরু করেছে একটি প্রশ্ন; তাহলে কি দেখা যাবে মেসি-রোনালদো দ্বৈরথ?
  • ‘রোনালদো উন্মাদ, মরিনিয়ো নির্বোধ’
    রিয়াল মাদ্রিদের কেউ যেন ছাড় পাননি ফ্লোরেন্তিনো পেরেসের হাত থেকে। আগের দিন দুই কিংবদন্তি ইকের কাসিয়াস ও রাউল গনসালেসকে নিয়ে তার আপত্তিকর মন্তব্য সামনে এনেছিল এল কনফিডেনসিয়াল। স্প্যানিশ পত্রিকাটি এবার ফাঁস করেছে ক্রিস্তিয়ানো রোনালদো ও জোসে মরিনিয়োকে নিয়ে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্টের মন্তব্য। রোনালদোকে উন্মাদ ও মরিনিয়োকে নির্বোধ বলতে শোনা গেছে তাকে।
  • রোনালদোকে ছাড়াই ইউরোর সেরা একাদশ
    ইতালির শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আসর ইউরো ২০২০। আসর শেষে টুর্নামেন্টের আয়োজক উয়েফা ঘোষণা করেছে টুর্নামেন্টের সেরা একাদশ। দলে প্রাধান্য পেয়েছেন দুই ফাইনালিস্ট ইতালি ও ইংল্যান্ডের খেলোয়াড়রা। সেখানে জায়গা হয়নি গোল্ডেন বুট জয়ী পর্তুগাল অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদোর।
  • রোনালদোকে নিয়ে গুঞ্জন উড়িয়ে দিল ইউভেন্তুস
    ইউভেন্তুসে ক্রিস্তিয়ানো রোনালদোর ভবিষ্যৎ নিয়ে চলছে নানা গুঞ্জন। তবে এসব গুঞ্জন উড়িয়ে দিয়েছেন ক্লাবটির নতুন ক্রীড়া পরিচালক ফেদেরিকো চেরুবিনি। জানালেন, ক্লাব ছাড়তে চাওয়ার কোনো ইচ্ছা প্রকাশ করেননি পর্তুগিজ তারকা।
  • আরও শক্তিশালী হয়ে ফেরার প্রত্যয় রোনালদোর
    মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে গেছে নকআউট পর্বের প্রথম ধাপে। স্বাভাবিকভাবে বিষাদ, হতাশা সঙ্গী ক্রিস্তিয়ানো রোনালদোর। কিন্তু তিনি যে মোটেও ভেঙে পড়ার মানুষ নন। পর্তুগিজ অধিনায়ক তাই প্রত্যয়ী কণ্ঠে দিলেন ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি।
  • ‘বিশ্বমানের’ লুকাকু ছুঁতে চান রোনালদোকে
    ক্লাব ফুটবলে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়ে আসা রোমেলু লুকাকু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বটাও দারুণ করেছেন। লক্ষ্য এবার আরও বড় কিছুর, স্বপ্ন শিরোপা উঁচিয়ে ধরার। সেই অভিযানে তার দল বেলজিয়ামের নকআউট পর্বে প্রথম বাধা পর্তুগাল। কঠিন এই লড়াইয়ে নামার আগে নিজেকে বিশ্বমানের স্ট্রাইকার দাবি করে লুকাকু শোনালেন আরও অনেকটা পথ এগিয়ে যাওয়ার প্রত্যয়। যতটা সম্ভব ক্রিস্তিয়ানো রোনালদোর মতো সফল হতে চান তিনি।
  • ‘পর্তুগাল মানেই শুধু রোনালদো নন’
    প্রতিপক্ষ যখন পর্তুগাল, যে কোনো দলের কৌশলের বড় অংশ জুড়ে থাকে ক্রিস্তিয়ানো রোনালদোকে আটকানো। তবে বেলজিয়ামের ডিফেন্ডার টবি আল্ডারভাইরেল্ড বলছেন, পর্তুগাল দলে দারুণ সব ফুটবলারের অভাব নেই। তাই শুধু একজনকে নিয়ে ভাবলে চলবে না তাদের।
  • রোনালদোকে আলি দাইয়ের অভিনন্দন
    লম্বা সময় ধরে যে রেকর্ড নিজের নামের পাশে ছিল, তা হারাতে চলেছেন আলি দাই। তাতে অবশ্য দুঃখ নেই ইরানের এই কিংবদন্তির। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডে তার পাশে বসায় ক্রিস্তিয়ানো রোনালদোকে অভিনন্দন জানিয়েছেন তিনি।
  • শ্বাসরুদ্ধকর লড়াইয়ে রোনালদোয় পার পর্তুগাল
    সত্যিই যেন মৃত্যুকূপ! ম্যাচের গতি-প্রকৃতি পাল্টাতে থাকল ক্ষণে-ক্ষণে। একই সময়ে শুরু অন্য ম্যাচের ফলও প্রভাব রাখল দারুণভাবে। নখ কামড়ানো উত্তেজনায় ঠাসা লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল।
  • রোনালদোর ১০৯ গোলের বিশ্ব রেকর্ড
    গোল করলেই যেন রেকর্ড-চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ক্রিস্তিয়ানো রোনালদোর একেকটি নতুন কীর্তি হচ্ছে ঠিক এভাবেই। ফ্রান্সের বিপক্ষে তার দ্বিতীয় গোলে হলো সবচেয়ে কাঙ্ক্ষিত রেকর্ডটি। আন্তর্জাতিক ফুটবলে আলি দাইয়ের ১০৯ গোলের বিশ্ব রেকর্ড স্পর্শ করলেন পর্তুগাল অধিনায়ক।
  • রোনালদোর আরেকটি ইতিহাস
    নিখুঁত স্পট কিকে লক্ষ্যভেদ করেই ট্রেডমার্ক উদযাপনে মাতলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফ্রান্সের জালে বল পাঠিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ২০ গোল করলেন এই পর্তুগিজ তারকা।
  • রোনালদো-পগবার কাণ্ডে উয়েফার সতর্কবার্তা
    শুরুটা করেছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। পরে ফ্রান্সের পল পগবা ও ইতালির মানুয়েল লোকাতেল্লিও একইরকম কাজ করেন। এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সংবাদ সম্মেলনের টেবিল থেকে স্পন্সর কোম্পানির পানীয় বোতল সরিয়ে ফেলার ব্যাপারে খেলোয়াড় ও তাদের দলকে সতর্ক করল উয়েফা।
  • জয় দিয়ে শুরু করাটা ছিল গুরুত্বপূর্ণ: রোনালদো
    শঙ্কার কালো মেঘ উড়িয়ে দেন ম্যাচের শেষ দিকে জ্বলে উঠে। নিজের রেকর্ডে মোড়ানো ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় দিয়ে শুরু করাটা খুব গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন পর্তুগাল অধিনায়ক।
  • রোনালদোর জোড়া গোলে পর্তুগালের স্বস্তির জয়
    পর্তুগালের একের পর এক আক্রমণ রুখে দিয়ে মূল্যবান পয়েন্ট তুলে নেওয়ার আশা দেখছিল হাঙ্গেরি। কিন্তু, শেষের কয়েক মিনিটে বদলে গেল চিত্র। সৌভাগ্যের ছোঁয়ায় শিরোপাধারীরা এগিয়ে যাওয়ার পর জোড়া গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। স্বস্তির জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করল ফের্নান্দো সান্তোসের দল।
  • ১ ম্যাচেই রোনালদোর ৩ রেকর্ড
    মাঠে নেমেই গড়ে ফেললেন দুটি রেকর্ড। ম্যাচের শেষ দিকে গড়লেন নতুন আরেক ইতিহাস। ইউরোপের খেলোয়াড়দের মধ্যে মেজর টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়ার দিনে ইউরোয় সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
  • নিজের ভবিষ্যৎ নয়, রোনালদোর ভাবনায় শুধু ইউরো
    ইউভেন্তুসে ক্রিস্তিয়ানো রোনালদোর ভবিষ্যৎ নিয়ে নানা গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরে। আগামী মৌসুমে তিনি ইতালিয়ান ক্লাবটিতে থাকবেন কি না, এখনও অজানা। তবে এসব নিয়ে এখন ভাবছেন না বলে জানালেন পর্তুগিজ তারকা। তার সব মনোযোগ কেবল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ঘিরে।  
  • ইউরোয় সোনার জুতা কে পাবেন?
    দুয়ারে কড়া নাড়ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ইউরোপ সেরা হওয়ার প্রতিযোগিতায় নামবে ২৪ দল। এক মাসের লড়াই শেষে কার ঘরে যাবে শিরোপা, এই প্রশ্নের বাইরে আরও একটি বড় কৌতূহল-কে জিতবেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার?
  • একগাদা রেকর্ড ডাকছে রোনালদোকে
    সময়ের থাবায় একটা সময় কাবু হতে হয় সবাইকেই। কমে আসে ছুটে চলার গতি। মেনে নিতে হয় বাস্তবতা। ক্রিস্তিয়ানো রোনালদোও ব্যতিক্রম নন। যদিও তাকে নিয়ে শেষ কথা বলে দেওয়া কঠিন, তবু এবারই যে তার শেষ ইউরো তা বলে দেওয়ায় খুব ঝুঁকি নেই। পর্তুগালের মহানায়ক পারবেন শেষটা স্মরণীয় করে রাখতে?
  • ফের্নান্দেসের জোড়া গোল, রোনালদোর ১০৪
    পুরো ম্যাচে আক্রমণে একচেটিয়া আধিপত্য করল পর্তুগাল। আগের ম্যাচে গোল না পাওয়া দলটি এবার দুই অর্ধে জালের দেখা পেল দুবার করে। ইসরায়েলকে উড়িয়ে ইউরো ২০২০ আসরের প্রস্তুতি সারল ফের্নান্দো সান্তোসের দল।
  • ‘মেসি-রোনালদোর চেয়ে ভালো দাবি নির্বোধের মতো’
    সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে নিজেকে তুলনা করেন না কিলিয়ান এমবাপে। ফরাসি এই ফরোয়ার্ড মনে করেন, এতো লম্বা সময় ধরে শীর্ষ পর্যায়ে রাজত্ব করা দুই ফুটবলারের চেয়ে নিজেকে ভালো দাবি করা হবে নির্বুদ্ধিতা।
  • সেরি আর সেরা ফরোয়ার্ড রোনালদো, মৌসুম সেরা লুকাকু
    মৌসুমজুড়ে দারুণ খেলার স্বীকৃতি পেলেন ইন্টার মিলানের রোমেলু লুকাকু। ইতালিয়ান সেরি আয় এবারের মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই বেলজিয়ান স্ট্রাইকার।
  • ইউরোয় ‘নির্ভার’ রোনালদোকে ডাকছে রেকর্ড
    গতবারের তুলনায় এবারের পরিস্থিতি ভিন্ন। আগের মতো কাঁধে নেই পর্তুগালকে টেনে নেওয়ার মহাভার। নতুন ও পরীক্ষিত যারা আছেন, তারাও দলকে টেনে নিতে সক্ষম। ৩৬ বছর বয়সী ক্রিস্তিয়ানো রোনালদো তাই এবার কিছুটা হলেও নির্ভার। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখতে নিজের সেরাটা দেওয়ার পাশাপাশি তার দায়িত্ব থাকবে সতীর্থদের অনুপ্রাণিত করা, সাহস জোগানোর। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নেওয়ার হাতছানিও আছে তার সামনে।
  • ইউভেন্তুসে আমার লক্ষ্যে পৌঁছেছি: রোনালদো
    ইউভেন্তুসে ক্রিস্তিয়ানো রোনালদোর ভবিষ্যৎ নিয়ে কানাঘুষা চলছে বেশ কিছুদিন ধরে। এবার পর্তুগিজ তারকা নিজেই যেন সেখানে নতুন মাত্রা যোগ করলেন। বললেন, তিন বছর আগে তুরিনের ক্লাবটিতে যোগ দিয়ে যে লক্ষ্য স্থির করেছিলেন, তা পূরণ হয়ে গেছে তার।
  • রোনালদোর আরেকটি অনন্য কীর্তি
    বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি ‘প্রথমের’ জন্ম দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রথম ফুটবলার হিসেবে ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষ লিগে আসরে সর্বোচ্চ গোলদাতা হলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
  • রোনালদোকে নিয়ে পূর্ণ শক্তির পর্তুগাল দল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার মিশনে পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন স্পোর্তিং লিসবনের তরুণ ফরোয়ার্ড পেদ্রো গনসালভেস।
  • তুলে নেওয়ায় রোনালদো 'খুশি'
    নিয়মিত গোল পেলেও মাঠের পারফরম্যান্সে প্রত্যাশা মেটাতে পারছেন না ক্রিস্তিয়ানো রোনালদো। ইন্টার মিলানের বিপক্ষেও স্বরূপে দেখা যায়নি তাকে। পরে ১০ জনে পরিণত হওয়া দলের প্রয়োজনে পর্তুগিজ তারকাকে দ্বিতীয়ার্ধের মাঝপথে তুলে নেন কোচ। বিষয়টিকে রোনালদো সহজভাবে নিয়েছেন বলে জানিয়েছেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইন্টারকে হারিয়ে আশায় ইউভেন্তুস
    গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে এই আসরের শিরোপাজয়ীদের লড়াই হলো তুমুল। দুই দলের একজন করে দেখলেন লাল কার্ড। তিনটি গোলে থাকল ভিএআরের ভূমিকা। দুই দল মিলিয়ে পেল তিনটি পেনাল্টি। ঘটনাবহুল ম্যাচে অনেকটা সময় ১০ জনের দল নিয়েও ইন্টার মিলানকে হারিয়ে দিল ইউভেন্তুস। বাঁচিয়ে রাখল চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা।
  • শৈশবের ক্লাবে ‘ফিরছেন না’ রোনালদো
    শৈশবের চেনা আঙিনায় ফেরা নিয়ে গুঞ্জন উঠেছিল। কিন্তু তা অন্তত এই গ্রীষ্মে গুঞ্জন হয়েই থাকবে। ক্রিস্তিয়ানো রোনালদোর এ মুহূর্তে স্পোর্তিংয়ে ফেরার সম্ভাবনা দেখছেন না তার এজেন্ট জোর্জে মেন্দেস।
  • শৈশবের ক্লাবে ফেরাতে রোনালদোকে বোঝাবেন মা
    দুই দশক আগে লিসবনের ক্লাব স্পোর্তিংয়ে শুরু হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোর পথচলা। সময়ের পরিক্রমায় তার সাফল্যের ক্ষুধা কমেনি একটুও, তবে বয়সের ভারে কিছুটা হলেও কমেছে ধার। অনেকেই ইউভেন্তুসে তার শেষ দেখতে শুরু করেছেন। কোথায় যাবেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার? শৈশবের ঠিকানায় কী ফিরবেন? জবাব অজানা। তবে ছেলেকে স্পোর্তিংয়ে ফেরাতে ‘বোঝানোর চেষ্টা করবেন’ বলে জানালেন রোনালদোর মা।
  • দারুণ জয়ের পরও পাঁচেই ইউভেন্তুস
    ম্যাচের প্রথম ভাগে কিছুটা ভুগলেও বিরতির আগেই দারুণ দুটি গোলে নিয়ন্ত্রণ নিল ইউভেন্তুস। পরে দ্বিতীয়ার্ধে খুঁজে পেল ছন্দ। আক্রমণাত্মক ফুটবলে চ্যালেঞ্জ জানানো সাস্সুয়োলোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের আশা বাঁচিয়ে রাখল আন্দ্রেয়া পিরলোর দল।
  • ইউভেন্তুসে ১০০ ছুঁয়ে রোনালদোর ইতিহাস
    ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড ভেঙেছেন, গড়েছেন অনেক নতুন ইতিহাস। বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি নতুন কীর্তি গড়লেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে ইউভেন্তুসের হয়ে তিন মৌসুমে গোলের সেঞ্চুরি করলেন পর্তুগিজ তারকা।
  • রোনালদোর জোড়া গোলে তিনে ইউভেন্তুস
    হতাশায় ঘেরা মৌসুমে আরেকটি ধাক্কা খেতে বসেছিল ইউভেন্তুস। দলের খুব প্রয়োজনের সময় এগিয়ে এলেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে করলেন জোড়া গোল। উদিনেজের বিপক্ষে নাটকীয় জয়ে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা আরেকটু উজ্জ্বল হলো আন্দ্রেয়া পিরলোর দলের।
  • হারলে মেজাজ ঠিক থাকে না রোনালদোর: দিবালা
    ম্যাচ কিংবা অনুশীলনে, হার-জিতের প্রশ্নে জয়টাই একমাত্র কাম্য ইউভেন্তুস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর। কোথাও পরাজয় সহ্য করতে পারেন না পর্তুগিজ এই তারকা, জানালেন তার ক্লাব সতীর্থ পাওলো দিবালা।
  • পার্মার বিপক্ষে ফিরছেন রোনালদো
    পেশির চোট কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। নিজেদের পরের ম্যাচে পার্মার বিপক্ষে তারকা এই ফরোয়ার্ডকে পাওয়ার কথা জানিয়েছেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • রোনালদো-মেসিদের পাশে ফিফপ্রো
    ইউরোপিয়ান সুপার লিগে খেললে বন্ধ জাতীয় দলের দুয়ার-ফুটবল কর্তাদের এমন হুঙ্কারের জবাব দিয়েছে ফিফপ্রো। খেলোয়াড়দের পাশে দাঁড়িয়েছে পেশাদার ফুটবলারদের সংগঠনটি। দাবি তুলেছে সুপার লিগে খেললেও ফুটবলারদের জাতীয় দল থেকে বাদ দেওয়া যাবে না।
  • আতালান্তার বিপক্ষে নেই রোনালদো
    সেরি আয় আতালান্তার বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোকে পাচ্ছে না ইউভেন্তুস। পর্তুগিজ ফরোয়ার্ড পেশির চোটে ভুগছেন বলে জানিয়েছেন কোচ আন্দ্রেয়া পিরলো।
  • রোনালদো-দিবালার গোলে জয়ে ফিরল ইউভেন্তুস
    সহজ সুযোগ নষ্টের পর জালের দেখা পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। চোট কাটিয়ে প্রায় তিন মাস পর মাঠে ফেরার উপলক্ষ গোল করে রাঙালেন পাওলো দিবালা। নাপোলিকে হারিয়ে সেরি আর পয়েন্ট টেবিলে তিনে ফিরল ইউভেন্তুস।
  • রোনালদোর গোলে হার এড়াল ইউভেন্তুস
    বিরতির আগে ও পরে দুই গোল হজম করে হারের শঙ্কায় পড়েছিল ইউভেন্তুস। ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে পরাজয় এড়ালেও লিগ শিরোপা ধরে রাখার লক্ষ্যে বড় ধাক্কা খেয়েছে তারা। উজ্জ্বীবিত পারফরম্যান্সে টানা ৯ বারের চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে তোরিনো।
  • রোনালদোর ছুড়ে ফেলা আর্ম ব্যান্ডের মূল্য ৬৪ হাজার ইউরো!
    রাগের মাথায় ক্রিস্তিয়ানো রোনালদো আর্ম ব্যান্ডটা ছুড়ে ফেলেছিলেন মাঠে। সেটাই নিলামে অজ্ঞাত পরিচয় একজন কিনে নিয়েছেন ৬৪ হাজার ইউরোয়। এই অর্থের পুরোটাই ব্যয় হবে জটিল রোগে ভোগা একটি শিশুর চিকিৎসায়।
  • রোনালদো-জোতার গোলে পর্তুগালের জয়
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে পর্তুগাল ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল লুক্সেমবার্গকে। দলটিকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় জয় পেল ফের্নান্দো সান্তোসের দল।
  • গোল নিয়ে বিতর্ক এড়াতে পারত সার্বিয়া ও পর্তুগাল: উয়েফা
    বিশ্বকাপ বাছাইয়ে সার্বিয়া-পর্তুগাল ম্যাচের শেষ সময়ে ক্রিস্তিয়ানো রোনালদোর ‘বৈধ গোল’ বাতিল হয়ে যাওয়ায় যে বিতর্কের সৃষ্টি হয়েছে, তা এড়ানো যেত বলে মন্তব্য করেছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটির ভাষ্য, ম্যাচে গোল লাইন প্রযুক্তির ব্যবহার নিয়ে দেশ দুটির ফুটবল ফেডারেশন একমতে পৌঁছালেই এমন কিছু হতো না।
  • ‘রোনালদোর আচরণ অগ্রহণযোগ্য’
    সার্বিয়ার বিপক্ষে রেফারি ‘গোল না দেওয়ায়’ ক্রিস্তিয়ানো রোনালদোর মনের অবস্থা কেমন ছিল, তা বুঝতে পারছেন পর্তুগালের সাবেক ফুটবলার ফের্নান্দো মেইরা। কিন্তু ম্যাচ শেষ হওয়ার আগেই অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে ফেলে রোনালদোর মাঠ ছাড়ার বিষয়টি মানতে পারছেন না তিনি। তার দৃষ্টিতে, এই ধরণের আচরণ ‘অগ্রহণযোগ্য’।
  • ‘রেফারির সিদ্ধান্তে’ ক্ষুব্ধ রোনালদো
    গোল না দেওয়ার সিদ্ধান্ত যে পছন্দ হয়নি মাঠেই বুঝিয়ে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। দেখিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে, টানেলের দিকে এগিয়ে যান এই তারকা ফরোয়ার্ড। শান্ত থেকেই ম্যাচের ফল গ্রহণ করেছেন ফের্নান্দো সান্তোস। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভিএআর না থাকাটা মানতে পারছেন পর্তুগাল কোচ।
  • ‘রোনালদো ও পিরলো ইউভেন্তুসেই থাকবেন’
    হতাশাজনক এক মৌসুম কাটছে ইউভেন্তুসের। অনিশ্চয়তা জেগেছে দলটির কোচ আন্দ্রেয়া পিরলো ও ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর ভবিষ্যৎ নিয়ে। তবে তুরিনের দলটিতে তাদের থাকার ব্যাপারে নিশ্চয়তা দিলেন ক্লাবটির সহ-সভাপতি পাভেল নেদভেদ।
  • রোনালদো-রিয়াল গুঞ্জনে মোরাতার ভাবনা
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার গুঞ্জন দিনে দিনে বাড়ছে। এ ব্যাপারে নিজের ভাবনা জানাতে গিয়ে তার ক্লাব সতীর্থ আলভারো মোরাতা বললেন, জীবনে যে কোনো কিছুই ঘটতে পারে।
  • পর্তুগালের জার্সিতে দেখা যাবে ‘অন্য রোনালদোকে’
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর সবশেষ ম্যাচে হেরে লিগ শিরোপা ধরে রাখাও কঠিন হয়ে পড়েছে ইউভেন্তুসের। ক্লাবের এমন পথ হারানোয় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এর প্রভাব তার জাতীয় দলের পারফরম্যান্সে পড়বে না বলেই মনে করেন পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • মেসি-রোনালদোর পর্যায়ে যেতে অনেক কাজ বাকি: হলান্ড
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা হওয়ার সামর্থ্য আর্লিং হলান্ডের আছে বলে মনে করেন অনেকে। বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ এই ফরোয়ার্ড অবশ্য সেসব নিয়ে ভাবেন না। নিজের খেলার উন্নতির দিকেই তার সব মনোযোগ।
  • সেরি আর আবারও বর্ষসেরা রোনালদো
    ইউভেন্তুসে যোগ দেওয়ার পর থেকে টানা দ্বিতীয়বার ইতালির শীর্ষ লিগ সেরি আয় মৌসুম সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • রোনালদোর রিয়ালে ফেরার সম্ভাবনা দেখছেন জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার সম্ভাবনা নিয়ে কয়েকদিন ধরে যে গুঞ্জন শুরু হয়েছে, তা যেন আরও বাড়িয়ে দিলেন জিনেদিন জিদান। তার ভাষায়, পর্তুগিজ তারকার সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার গুঞ্জন একেবারে গুজবও নয়।
  • ‘ইতিহাস মুছে দেওয়া যায় না’, পেলেকে ছাড়ানোর পর রোনালদো
    রেকর্ডটি নিয়ে গত জানুয়ারিতেই ছিল তোলপাড়, ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো। তবে স্রেফ এটুকুতেই শেষ হয়নি আলোচনা। রেকর্ড নিয়ে ছিল বিতর্ক-সংশয়। রোনালদো নিজেও ছিলেন না খুব উচ্চকিত। এতদিনে খোলাসা হলো সেটির কারণ। পর্তুগিজ তারকা জানালেন, অপেক্ষায় ছিলেন তিনি পেলেকে ছাড়িয়ে যাওয়ার।
  • ভালোবাসা-মমতায় রোনালদোকে পেলের শুভেচ্ছা
    রেকর্ড হাতবদলের দিনে পেলের বুকে হাহাকারের ঝড়। তার ইচ্ছে করছিল, রেকর্ড ভাঙার নায়ক ক্রিস্তিয়ানো রোনালদোকে জড়িয়ে ধরতে। কিন্তু বাস্তবতা তাকে সেই সুযোগ দেয়নি। ব্রাজিলিয়ান কিংবদন্তি তাই আবেগ প্রকাশের জন্য বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমকে। দুজনের একটি ছবি দিয়ে তিনি শ্রদ্ধা, ভালোবাসা ও মমতায় ভরা লেখায় অভিনন্দন জানিয়েছেন রোনালদোকে।
  • হ্যাটট্রিকে রোনালদোর জবাব, ইউভেন্তুসের জয়
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে দলের ছিটকে পড়ার মূল দায় পড়েছিল তার কাঁধে। শুরু হয়েছিল প্রচণ্ড সমালোচনা। মাঠে নেমেই জবাব দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। তার দারুণ হ্যাটট্রিকে কাইয়ারিকে হারিয়ে দিল ইউভেন্তুস।
  • রোনালদোর দলবদলের গুঞ্জন ‘কেবলই হৈচৈ’
    চ্যাম্পিয়ন্স লিগে টানা তিন মৌসুমে দলের ব্যর্থতা, সঙ্গে সবশেষ পোর্তোর বিপক্ষে অনুজ্জ্বল ব্যক্তিগত পারফরম্যান্স-এমন পরিস্থিতিতে ক্রিস্তিয়ানো রোনালদোর দল ছাড়ার গুঞ্জন ওঠা স্বাভাবিক বলে মনে করছেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • রোনালদোর রিয়ালে ফেরার প্রশ্নে ‘চুপ’ জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর থেকে রিয়াল মাদ্রিদে তার শূন্যতা বারবার ফুটে উঠেছে। পর্তুগিজ তারকাকেও এ সময়ে দেখা যায়নি আগের রূপে। সবশেষ তার বর্তমান দল ইউভেন্তুস আবারও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হওয়ার পর গুঞ্জন উঠেছে, সান্তিয়াগো বের্নাবেউয়ে ফিরতে পারেন সময়ের অন্যতম সেরা তারকা। এ প্রসঙ্গে রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য সরাসরি কিছু বললেন না। শুধু মনে করিয়ে দিলেন, এখানে রোনালদো যা করেছে তা অবিস্মরণীয়।
  • তুরিনে রোনালদোর সবচেয়ে হতাশার বছর
    চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়, রিয়াল মাদ্রিদের রেকর্ড গোলদাতা, পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের মুকুট-সাফল্যের চূড়ায় থেকে তিন বছর আগে পাড়ি জমান তুরিনে। লক্ষ্য ছিল নতুন চ্যালেঞ্জ জয়ের, ইউভেন্তুসকে ইউরোপ সেরার ট্রফি এনে দেওয়া। তুরিনের ক্লাবটিতে গিয়ে ক্রিস্তিয়ানো রোনালদো সাফল্য পেয়েছেন বটে, তবে আসল চাওয়াটা রয়ে গেছে অপূর্ণ। সবশেষ পোর্তোর বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, সে লক্ষ্য অপূর্ণই থেকে যাবে পর্তুগিজ তারকার।
  • ‘রোনালদোর ম্যাচ’ নিয়ে আশায় ইউভেন্তুস কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে ইউভেন্তুসের সামনে আবারও ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। কঠিন পরীক্ষার আগে তাই নকআউট পর্বের রেকর্ড গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর ওপরেই ভরসা করছে তুরিনের দলটি।
  • অনন্য কীর্তি গড়ে আরেকটি প্রথমের পথে রোনালদো
    ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়া ক্রিস্তিয়ানো রোনালদোর হাতে ধরা দিয়েছে আরেক অর্জন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মহাদেশটির প্রথম ফুটবলার হিসেবে টানা ১২ মৌসুমে অন্তত ২০টি করে গোল করার কীর্তি গড়েছেন পর্তুগিজ তারকা।
  • জয়ে ফিরল ইউভেন্তুস
    শক্তিশালী ইউভেন্তুসের বিপক্ষে রক্ষণ জমাট রেখে প্রথমার্ধে ভালোই লড়াই করল স্পেৎসিয়া। তবে বিরতির পর আর চ্যাম্পিয়নদের আটকাতে পারেনি তারা। এক ম্যাচ পর আবারও জয়ে ফিরল আন্দ্রেয়া পিরলোর দল।
  • ভেরোনায় আবারও হোঁচট খেল ইউভেন্তুস
    লিগ শিরোপা ধরে রাখার অভিযানে আরও একটি ধাক্কা খেল ইউভেন্তুস। ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না আন্দ্রেয়া পিরলোর দল। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা নয়বারের চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে হেল্লাস ভেরোনা।
  • ইব্রার চোখে ব্রাজিলের রোনালদোই সেরা
    ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রোনালদোর প্রশংসা অনেকবারই করেছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। সব সময়ের সেরা ফুটবলারের প্রশ্নেও ‘দা ফেনোমেনন’-কে বেছে নিলেন এসি মিলানের এই সুইডিশ ফরোয়ার্ড।
  • রোনালদোর জোড়া গোলে জয়ে ফিরল ইউভেন্তুস
    দুটি সহজ সুযোগ নষ্টের মাঝে জোড়া গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। জালের দেখা পেলেন ওয়েস্টন ম্যাককেনি। সেরি আর পয়েন্ট তালিকার তলানির দল ক্রোতোনেকে উড়িয়ে তিন নম্বরে উঠল ইউভেন্তুস।
  • ফ্রি কিক নিয়ে কঠোর পরিশ্রম করছে রোনালদো
    রক্ষণ জমাট রেখে খেলা দলগুলোর বিপক্ষে ফ্রি কিক গোলের গুরুত্ব অনুধাবন করছেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো। জানালেন, এ নিয়ে কঠোর পরিশ্রম করছেন দলের তারকা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ‘রোনালদো স্বার্থপর, অন্যদের গোল নিয়ে ভাবে না’
    অসাধারণ গোল স্কোরিং ক্ষমতা স্বীকার করতে আপত্তি নেই। গ্রেটনেস নিয়েও সংশয় নেই। কিন্তু ক্রিস্তিয়ানো রোনালদোর সব সামর্থ্য মাথায় রেখেও তাকে স্বার্থপর বলছেন আন্তনিও কাস্সানো। সাবেক ইতালিয়ান ফরোয়ার্ডের মতে, নিজের গোল ছাড়া অন্য কারও কথা মাথায় থাকে না রোনালদোর।
  • রোনালদোকে পেছনে ফেলে দশক সেরা মেসি
    এক দশকেরও বেশি সময় ধরে  ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে লিওনেল মেসির লড়াই জমে উঠেছে। দুজনের মধ্যে কে সেরা?-নানা জনের নানা মত। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) আয়োজিত দশক সেরার ভোটাভুটিতে অবশ্য পর্তুগিজ তারকাকে হারিয়ে দিয়েছেন মেসি।
  • রোনালদোর গোলে তিনে ইউভেন্তুস
    প্রথমার্ধে দারুণ খেলা ইউভেন্তুস বিরতির পর কিছুটা খেই হারাল। তবে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে তারা। রোমাকে হারিয়ে সেরি আর পয়েন্ট টেবিলে তিনে উঠেছে আন্দ্রেয়া পিরলোর দল।
  • ইউরোপের দশক সেরা রোনালদো-রামোস-নয়ার
    গত দশকের ইউরোপ সেরা তিন ফুটবলারের স্বীকৃতি পেয়েছেন ইউভেন্তুস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস ও বায়ার্ন মিউনিখ গোলরক্ষক মানুয়েল নয়ার।
  • ৩৬ পেরিয়ে রোনালদোর অঙ্গীকার
    বয়সের ঘরে সংখ্যাটা ৩৬ বছর পেরিয়ে গেলেও পারফরম্যান্সে পড়েনি তেমন কোনো ছাপ। কোথায় থামবেন ক্রিস্তিয়ানো রোনালদো? পেশাদার ক্যারিয়ারে আরও ২০ বছর যে মাঠ মাতানো সম্ভব নয়, জানেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। তবে যতদিন খেলবেন ততদিন নিজের শতভাগ উজাড় করে দেওয়ার অঙ্গীকার করলেন পর্তুগিজ তারকা।
  • যোগ্যতার প্রমাণ দিয়েছে রোনালদো: পিরলো
    লিগে মাত্র টানা তিন ম্যাচ ছিলেন গোলশূন্য, তাতেই ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে শুরু হয়েছিল আলোচনা-সমালোচনা। ইতালিয়ান কাপে ইন্টার মিলানের বিপক্ষে জোড়া গোল করে জবাব দিয়েছেন তিনি। এর মধ্য দিয়ে পর্তুগিজ তারকার ‘সামর্থ্যেরও প্রমাণ মিলেছে’ বলে মনে করেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • রোনালদোর জোড়া গোলে ফাইনালের পথে ইউভেন্তুস
    কদিন আগেই ইউভেন্তুসকে হারানো ইন্টার মিলান এগিয়ে গেল শুরুতেই। তবে এবার আর শেষ রক্ষা হলো না। ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে মধুর প্রতিশোধ নিল আন্দ্রেয়া পিরলোর দল। সঙ্গে ইতালিয়ান কাপের ফাইনালের পথে এক পা এগিয়ে গেল ইউভেন্তুস।
  • সব ম্যাচেই রোনালদোর গোল জরুরি না: পিরলো
    টানা তিন লিগ ম্যাচে নেই গোল- নিশ্চিতভাবেই লম্বা সময়ের গোল খরা নয়। তবে নামটা ক্রিস্তিয়ানো রোনালদো বলেই উঠছে আলোচনা। ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো অবশ্য বললেন, সবসময়ই যে পর্তুগিজ ফরোয়ার্ডের গোল পেতে হবে ব্যাপারটা এমন নয়।
  • স্পালের বিপক্ষে নেই রোনালদো
    ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়াই ইতালিয়ান কাপের সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে স্পালের বিপক্ষে খেলবে ইউভেন্তুস। পর্তুগিজ ফরোয়ার্ডকে বিশ্রাম দিয়েছেন কোচ আন্দ্রেয়া পিরলো।
  • সুপার কাপকে সেরি আর প্রেরণা হিসেবে নিচ্ছেন রোনালদো
    সেরি আয় সময়টা ভালো যাচ্ছে না ইউভেন্তুসের। নাপোলির বিপক্ষে ইতালিয়ান সুপার কাপ জয় লিগে তাদের ছন্দে ফিরতে টনিক হিসেবে কাজে দেবে বলে মনে করেন দলটির তারকা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক এখন শুধুই রোনালদো
    ক্লাব ও জাতীয় দল মিলে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছুঁয়েছিলেন ১০ দিন আগে। দুই ম্যাচ পর সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের সবচেয়ে ঝলমলে রেকর্ডটি নিজের করে নিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • রোনালদো-মোরাতার গোলে সুপার কাপ ইউভেন্তুসের
    প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা ক্রিস্তিয়ানো রোনালদো বিরতির পর পেলেন গোলের দেখা। সমতা টানার সুবর্ণ সুযোগ পেয়ে হতাশ করলেন লরেন্সো ইনসিনিয়ে। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন আলভারো মোরাতা। নাপোলিকে হারিয়ে ইতালিয়ান সুপার কাপ জিতল ইউভেন্তুস।
  • রোনালদোর আরও এক রেকর্ড
    ক্লাব ও জাতীয় দল মিলে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের দিন আরও একটি রেকর্ড গড়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রথম ফুটবলার হিসেবে টানা ১৫ মৌসুমের প্রতিটিতে কমপক্ষে ১৫টি করে গোল করার কীর্তি গড়েছেন ইউভেন্তুস তারকা।
  • ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো
    সমৃদ্ধ ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়ে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সাফল্যমণ্ডিত সেই পথচলায় এবার বুঝি সবচেয়ে ঝলমলে কীর্তিটি গড়লেন তিনি। ৭৫৯ গোল করে স্পর্শ করলেন ক্লাব ও জাতীয় দল মিলে সর্বোচ্চ গোলের রেকর্ড!
  • রোনালদোর রেকর্ডের রাতে ইউভেন্তুসের জয়
    দ্বিতীয়ার্ধের পুরোটা একজন কম নিয়ে খেলা সাস্সুয়োলোর বিপক্ষে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল ইউভেন্তুস। অ্যারন র‍্যামজি ও ক্রিস্তিয়ানো রোনালদোর শেষ দিকের দুই গোলে স্বস্তির জয় পেয়েছে আন্দ্রেয়া পিরলোর দল।
  • রোনালদোর জোড়া গোলে জয়ে ফিরল ইউভেন্তুস
    দুঃস্বপ্নের হার ভুলে ক্রিস্তিয়ানো রোনালদোর হাত ধরে নতুন বছরের শুরুটা দারুণ হলো ইউভেন্তুসের। গোল করলেন ও করালেন পর্তুগিজ তারকা। সেরি আর ম্যাচে উদিনেজেকে উড়িয়ে দিল আন্দ্রেয়া পিরলোর দল।
  • ‘আরও অনেক বছর’ খেলতে চান রোনালদো
    বয়স ৩৬ ছুঁই ছুঁই। কিন্তু এর কোনো ছাপ নেই ক্রিস্তিয়ানো রোনালদোর পারফরম্যান্সে। ফুটবলের সবুজ আঙিনায় এখনও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। আর এখানেই থামতে চান না তিনি। জিততে চান বিশ্বকাপ, খেলা চালিয়ে যেতে চান আরও অনেক বছর। 
  • 'আমি ড্রেসিং রুমের রাজা, এটা ঠিক নয়'
    কাদিস ও ইউভেন্তুসের বিপক্ষে বার্সেলোনার টানা দুই হারে ভীষণ চাপে মেসি। জর্দি ইভোলে তখন শঙ্কায়, আগে থেকে ঠিক করে রাখা সময়ে মিলবে তো বার্সেলোনা অধিনায়কের সাক্ষাৎকার। সেই অবস্থায়ও কথা রাখলেন মেসি, বড়দিন উপলক্ষে স্প্যানিশ টেলিভিশন লাসেক্সতাকে দিলেন দীর্ঘ সাক্ষাৎকার।
  • চ্যাম্পিয়ন্স লিগ: মেসি-রোনালদোর গোলের লড়াইয়ে যত পরিসংখ্যান
    চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলের রেকর্ডটা সেই কবে রাউল গনসালেসের হাতছাড়া হয়েছে। এরপর তা নিয়ে কিছুদিন চলেছিল লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদোর কাড়াকাড়ি। আপাতত রেকর্ডটি নিয়ে আর ভাঙা-গড়া না চললেও দুজনের দ্বৈরথে তাদের গোলসংখ্যা চলে গেছে যেন ধরাছোঁয়ার বাইরে।
  • গ্লোব সকারের বর্ষসেরাও লেভানদোভস্কি
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে গ্লোব সকার অ্যাওয়ার্ডের ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবের্ত লেভানদোভস্কি।
  • মেসি-রোনালদিনিয়োকে পেছনে ফেলে শতাব্দী সেরা রোনালদো
    প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনিয়োকে হারিয়ে গ্লোব সকার অ্যাওয়ার্ডের একুশ শতকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • সতীর্থ-সমর্থকদের প্রতি রোনালদোর বার্তা
    বছরের শেষটা ভালো হয়নি একদম। ঘরের মাঠে হারতে হয়েছে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা দলের বিপক্ষে। বড়দিনের ছুটি শেষে মাঠে ফিরে নিজেদের সামর্থ্যের সবটুকু নিংড়ে দিতে সতীর্থদের বিশেষ বার্তা দিয়েছেন ইউভেন্তুস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। সমর্থকদের প্রতি রেখেছেন বিশ্বাস না হারানোর আহ্বান।
  • ‘মেসি-রোনালদোকে আমার টেবিলে দাওয়াত দিতে পারি’
    বর্ষসেরা ফুটবলারের পুরস্কার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো জিতেছেন বছরের পর বছর। সময়ের সেরা দুই খেলোয়াড়কে পেছনে ফেলে প্রথমবারের মতো পুরস্কারটা জিতেছেন রবের্ত লেভানদোভস্কি। চলতি বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হয়ে বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার মজা করে বলছেন, এখন মেসি ও রোনালদোকে তার টেবিলে আমন্ত্রণ জানাতে পারেন তিনি।
  • মেসি-রোনালদোকে ছাপিয়ে পুরস্কার জেতা সম্মানের: বেনজেমা
    আগের ১১ মৌসুমেই পুরস্কারটা জিতেছেন লিওনেল মেসি কিংবা ক্রিস্তিয়ানো রোনালদো। সময়ের সেরা দুই ফুটবলারের রাজত্ব ভেঙে প্রথমবারের মতো লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে দারুণ উচ্ছ্বসিত রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।
  • গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতে গর্বিত রোনালদো
    বিজয়ী হিসেবে নাম ঘোষণা হয়েছিল আগেই। এবার পুরস্কারটা হাতে পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। চলতি বছরের ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ জিতে গর্বিত অনুভব করছেন ইউভেন্তুসের এই পর্তুগিজ ফরোয়ার্ড।
  • রোনালদোর নৈপুণ্যে জয়ে ফিরল ইউভেন্তুস
    দেজান কুলুসেভস্কি দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল উপহার দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। শেষ দিকে ব্যবধান আরও বাড়ালেন প্রথম দুই গোলে অবদান রাখা আলভারো মোরাতা। পার্মাকে উড়িয়ে সেরি আয় জয়ে ফিরল ইউভেন্তুস।
  • রোনালদো মেসিকে ভোট দিয়েছেন, মেসি দেননি
    এ বছরের ফিফা বর্ষসেরা নির্বাচনে লিওনেল মেসিকে ভোট দিয়েছেন প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো। তবে পর্তুগিজ তারকাকে ভোট দেননি আর্জেন্টাইন অধিনায়ক। সেরা হওয়া রবের্ত লেভানদোভস্কির ভোট পাননি রোনালদো, মেসির কেউই।
  • মেসি-রোনালদোকে হারিয়ে বর্ষসেরা লেভানদোভস্কি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে হারিয়ে ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবের্ত লেভানদোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে ক্যারিয়ারে প্রথমবার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হলেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।
  • বর্ষসেরা একাদশে বায়ার্ন, লিভারপুলের দাপট
    ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের আক্রমণভাগে আছেন বার্সেলোনার লিওনেল মেসি, বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি ও ইউভেন্তুসের ক্রিস্তিয়ানো রোনালদো। বর্ষসেরা দলে দাপট দেখিয়েছে বায়ার্ন মিউনিখ ও লিভারপুল।
  • রোনালদোর পেনাল্টি মিসের পর ইউভেন্তুসের হোঁচট
    পাঁচ মাস আগের সবশেষ দেখায় হারতে বসা ম্যাচে দলকে বাঁচিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। সুবর্ণ সুযোগ পেয়েও এবার আর পারলেন না নায়ক হতে। বরং তার ব্যর্থতায় আতালান্তার বিপক্ষে ঘরের মাঠে পয়েন্ট হারিয়েছে লিগ চ্যাম্পিয়নরা।
  • স্বপ্নের দলে জায়গা পেয়ে গর্বিত মেসি-রোনালদো
    এক দশকের বেশি সময় ধরে ফুটবল বিশ্ব শাসন করা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো নিঃসন্দেহে সময়ের সেরা দুই ফুটবলার। এবার আরও বড় মঞ্চের স্বীকৃতি পেলেন দুজন। ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিনের ফুটবল ইতিহাসের স্বপ্নের একাদশে জায়গা পেয়ে ভীষণ খুশি ও গর্বিত বোধ করছেন তারা।
  • স্বপ্নের দলে পেলে-মারাদোনার পাশে মেসি-রোনালদো
    সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে একাদশে পেলে ও দিয়েগো মারাদোনা। আছেন ব্রাজিলের সাবেক তারকা স্ট্রাইকার রোনালদো। যে কোনো দলকে গুঁড়িয়ে দেওয়ার মতো স্বপ্নের দল বেছে নিয়েছে ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল।
  • হলান্ডের আদর্শ রোনালদো, ইব্রাহিমোভিচ
    সময়ের সেরাদের ছোট তালিকাতে স্বাভাবিকভাবে থাকবেন ক্রিস্তিয়ানো রোনালদো ও জ্লাতান ইব্রাহিমোভিচ। বয়সকে স্রেফ তুড়ি মেরে ফুটবলের সবুজ মাঠে এখনও আলো ছড়িয়ে চলা এই দুই তারকাকে আদর্শ মানেন নরওয়ের উঠতি ফরোয়ার্ড আর্লিং হলান্ড।
  • আবারও জোড়া গোলে ইউভেন্তুসের নায়ক রোনালদো
    ইউভেন্তুসের হয়ে শততম ম্যাচ খেলতে নেমে জোড়া গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। জেনোয়ার রক্ষণাত্মক ফুটবলের প্রতিরোধ ভেঙে দারুণ জয়ে মাঠ ছাড়লো সেরি আর রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-লেভানদোভস্কি
    ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর পুরস্কারের জন্য তালিকা আরও ছোট করে এনেছে ফিফা। বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কির সঙ্গে লড়াইয়ে আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।
  • পুরনো প্রতিদ্বন্দ্বী মেসিকে ছাপিয়ে রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে ইউভেন্তুস ও বার্সেলোনা একই গ্রুপে পড়ার পর থেকেই ফুটবলপ্রেমীদের সব মনোযোগ ঘিরে ছিল এই দুই দলের মুখোমুখি লড়াই। লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দ্বৈরথ। দীর্ঘ প্রতীক্ষা শেষের মঞ্চে প্রত্যাশিত রূপে নিজেকে মেলে ধরলেন পর্তুগিজ তারকা, পারলেন না বার্সেলোনা অধিনায়ক।
  • মেসিকে প্রতিদ্বন্দ্বী ভাবেন না রোনালদো
    এক দশকের বেশি সময় ধরে তাদের শ্রেষ্ঠত্ব নিয়ে কত না আলোচনা। কে সেরা, এ নিয়ে শেষ নেই তর্ক-বিতর্কের। দুই জনের হাতে ধরা দিয়েছে কত অর্জন, কত রেকর্ডের পালকে সমৃদ্ধ তাদের মুকুট। আরও একবার কাম্প নউয়ে দেখা গেল দুই জনের দ্বৈরথ, সেখানে জিতে ক্রিস্তিয়ানো রোনালদো জানালেন, লিওনেল মেসিকে তিনি প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখেন না।
  • রোনালদোর জোড়া গোলে বার্সাকে উড়িয়ে দিল ইউভেন্তুস
    ম্যাচ জুড়ে বেশ ভালোই খেললেন লিওনেল মেসি। সুযোগ পেলেন, সুযোগ তৈরি করলেন; কিন্তু কাঙ্ক্ষিত ঠিকানায় বল পাঠাতে পারলেন না। তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোর পায়ে অতটা বল দেখা গেল না, তবে দুটি সফল পেনাল্টিতে মূল কাজটা সেরে ফেললেন তিনি। তাতে তৈরি হয়ে গেল ম্যাচের ব্যবধানও। বার্সেলোনাকে তাদেরই মাঠে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো ইউভেন্তুস।