• আবাহনী-মোহনবাগান দুই দলের কাছেই ‘ফাইনাল’
    দুই দলেরই লক্ষ্য প্লে-অফের বৈতরণী পেরিয়ে এএফসি কাপের ‍মূল পর্বে জায়গা করে নেওয়া। জয় ছাড়া নেই কোনো বিকল্প। আবাহনী ও মোহনবাগানের কাছে ম্যাচটি হয়ে উঠেছে অলিখিত ‘ফাইনাল’। দুই বাংলার দুই ঐতিহ্যবাহী দলের দ্বৈরথ তাই ছড়াচ্ছে উত্তাপও।
  • আবাহনীর 'ট্রেবল' জয়ের হাতছানিতে স্বপ্নাতুর কোচ
    সোনালী সময়ের আভা যেন ফিরে এসেছে আবাহনী লিমিটেডের আঙিনায়। এবার স্বাধীনতা কাপ দিয়ে তিন দশকেরও বেশি সময় পর জিতেছে তারা মৌসুম শুরুর টুর্নামেন্ট। এরপর জয়োৎসব করেছে ফেডারেশন কাপেও। ঐতিহ্যবাহী দলটির পরের অভিযান প্রিমিয়ার লিগের ট্রফি পুনরুদ্ধার করা। লিগ জিতে সাফল্যের বৃত্তপূরণের প্রত্যয় জানালেন আবাহনী কোচ মারিও লেমোস।
  • টাইব্রেকারে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন সিশেলস
    শ্রীলঙ্কার চার জাতি ট্রফিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে আফ্রিকা মহাদেশের দল সিশেলস। জমজমাট লড়াইয়ের পর টাইব্রেকারে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়েছে আফ্রিকা মহাদেশের দলটি।
  • আরেকটু ভালো করতে পারতাম, ঢাকায় ফিরে বললেন লেমোস
    সাফ চ্যাম্পিয়নশিপের ব্যর্থতায় কিছুটা প্রলেপ দেওয়ার লক্ষ্য নিয়ে শ্রীলঙ্কা গিয়েছিল বাংলাদেশ। লক্ষ্য পূরণের খুব কাছাকাছিও গিয়েছিল দল। কিন্তু শেষ পর্যন্ত খালি হাতেই দেশে ফিরতে হয়েছে। ঢাকায় পা রেখে জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসও হতাশা মেশানো কণ্ঠে বললেন, শ্রীলঙ্কায় আরেকটু ভালো করতে পারত তার দল।
  • শেষে গোল হজমের কারণ খুঁজে পেয়েছেন লেমোস
    কোচ বদল হলেও পরিণতি সেই একই। অস্কার ব্রুসনের হাত ধরে সাফ চ্যাম্পিয়নশিপে আশা জাগিয়ে ছিটকে পড়ার হতাশা হয়েছিল সঙ্গী। এবার মারিও লেমোসের কোচিংয়ে শ্রীলঙ্কার আমন্ত্রণমূলক টুর্নামেন্টেও একই দশা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। শেষ মুহূর্তে স্বপ্নভঙ্গের কারণ হিসেবে অন্তর্বর্তীকালীন এই কোচ আবারও মনোযোগের ঘাটতির কথাই বললেন।
  • শেষ দিকের গোলে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
    মালদ্বীপ ম্যাচের নায়ক তপু বর্মন করলেন পেনাল্টি মিস। ওই ম্যাচের পার্শ্বনায়ক জুয়েল রানা এবার করলেন গোল। তাতে ফাইনালে খেলার আশাও উঁকি দিল। কিন্তু শেষ দিকের গোলে আবারও স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ।
  • মালদ্বীপকে যে মন্ত্রে হারাল বাংলাদেশ
    একরকম হঠাৎ করেই বাংলাদেশ দলের ভার ওঠে মারিও লেমোসের কাঁধে। সবকিছু গুছিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও পাননি এই পর্তুগিজ কোচ। তবে তার হাত ধরেই ১৮ বছর পর মালদ্বীপকে হারাল লাল-সবুজেরা। ৩৫ বছর বয়সী এই কোচ তাই অনুভব করছেন বিশেষ আনন্দ।
  • প্রতিপক্ষ মালদ্বীপ বলেই আশাবাদী বাংলাদেশ
    নিজেদের প্রথম ম্যাচে চাওয়া পূরণ হয়নি কোনো দলেরই। চার গোলে এগিয়ে থেকে ড্র করে মালদ্বীপ। এক গোলে এগিয়ে থেকে শেষ মুহূর্তে গোল হজম করে জয় হাতছাড়া হয় বাংলাদেশের। এবার মুখোমুখি হতে যাচ্ছে ঘুরে দাঁড়াতে মরিয়া দল দুটি। মালদ্বীপকে শক্তিশালী মানছেন মারিও লেমোস। তবে প্রতিপক্ষ চেনা-জানা বলেই আশাবাদী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ।
  • বাংলাদেশকে ‘কিছু ফিরিয়ে’ দিতে চান লেমোস
    প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় মেলেনি। অনুশীলনেও একসঙ্গে পাননি পূর্ণাঙ্গ দল। ব্যক্তিগত কারণ, চোট ও পাসপোর্ট সমস্যা মিলিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে খেলা পাঁচ ফুটবলারকেও পাচ্ছেন না মারিও লেমোস। তবুও জাতীয় ফুটবল দলের এই অন্তর্বর্তীকালীন কোচ স্বপ্ন দেখছেন দারুণ কিছুর। বাংলাদেশকে ‘কিছু ফিরিয়ে’ দেওয়ার প্রতিশ্রুতিও দিলেন প্রত্যয়ী কণ্ঠে।
  • হাল ছাড়তে মানা লেমোসের
    ঢাকায় পুরো দল নিয়ে অনুশীলনের সুযোগ পাচ্ছেন না মারিও লেমোস। সময়ের স্বল্পতা, ক্যাম্পে খেলোয়াড়ের সংকটের মাঝে এই পর্তুগিজ কোচ কাজ চালিয়ে যাচ্ছেন নিজের মতো করে। অনুশীলন শেষে দলের প্রতিনিধি হয়ে আসা ফরোয়ার্ড আতিকুর রহমান ফাহাদ জানালেন, তাদের আত্মবিশ্বাস বাড়াতে প্রতিদিনই কাজ করছেন অন্তর্বর্তীকালীন কোচ।
  • ব্রুসনের আক্রমণাত্মক কৌশলেই থাকছেন লেমোস
    সাফ চ্যাম্পিয়নশিপের আগে হঠাৎ করে দায়িত্ব পেয়ে দলের খোলনলচে পাল্টে দিয়েছিলেন অস্কার ব্রুসন। জেমি ডের কোচিংয়ে রক্ষণাত্মক খেলা জামাল-জুয়েলরা সাফে খেলেন আক্রমণাত্মক ফুটবল। সময়ের স্বল্পতার কারণে তাই কৌশলে খুব একটা অদল-বদল করার পক্ষে নন অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টে ব্রুসনের কৌশলেই থাকতে চান এই পর্তুগিজ কোচ।
  • চ্যালেঞ্জটা লেমোসের ও আমাদেরও: তপু
    দ্বিতীয় দিনের অনুশীলন শেষে শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্ট নিয়ে নিজের ভাবনা জানালেন তপু বর্মন। অভিজ্ঞ এই ডিফেন্ডার মনে করেন, এ সফর কেবল অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসের জন্য নয়, সাফ চ্যাম্পিয়নশিপে পোড় খাওয়া দলের জন্যও চ্যালেঞ্জের।
  • মাত্র ১৪ জন নিয়ে অনুশীলন শুরু লামোসের
    ক্যাম্পে ডাক পাওয়া ২৪ জনের মধ্যে প্রথম দিনের অনুশীলনে মারিও লেমোস পেলেন মাত্র ১৪ জনকে। তারপরও অভিযোগের লেশমাত্র নেই তার! বিষয়গুলো পেশাদারিত্বের ঘাটতি কিনা, একজন কোচের জন্য বিব্রতকর কিনা-এমন প্রশ্নও জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ পাশ কাটিয়ে গেলেন স্মিত হাসি দিয়ে।
  • জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়েছেন মাত্র ১০ জন!
    শ্রীলঙ্কার প্রতিযোগিতা সামনে রেখে ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল গত সোমবার। কিন্তু বুধবার রাত সাড়ে ৯টা পর্যন্ত যোগ দিয়েছেন মাত্র ১০ জন! মাঠের অনুশীলন তাই এখনও শুরু করতে পারেননি জাতীয় দলের নতুন অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস।
  • স্থায়ী কোচ নিয়োগ নিয়ে কাজ শুরু বাফুফের
    সাফ চ্যাম্পিয়নশিপের আগ মুহূর্তে জেমি ডেকে ‘ছুটি’ দেওয়ার পর থেকে অন্তর্বর্তীকালীন কোচের হাত ধরে চলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অস্কার ব্রুসন ঘুরে দায়িত্বটা এবার উঠেছে মারিও লেমোসের কাঁধে। এখন প্রশ্নটা হলো-এভাবে আর কত দিন? ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ শোনালেন আশার কথা। স্থায়ী কোচ নিয়োগ দেওয়ার প্রক্রিয়া নিয়ে কাজ শুরুর কথা জানালেন তিনি।
  • শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ লেমোস
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারে বদল চলছেই। এবার শ্রীলঙ্কায় হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টের জন্য দলের দায়িত্ব দেওয়া হয়েছে আবাহনী লিমিটেডের কোচ মারিও লেমোসকে।
  • নতুন চুক্তি করেই শিরোপা পুনরুদ্ধারের ঘোষণা আবাহনী কোচের
    আরও এক মৌসুম আবাহনী লিমিটেডের দায়িত্বে থাকছেন মারিও লেমোস। ২০২০-২১ মৌসুম সামনে রেখে পুরনো লক্ষ্যই জানালেন এই পর্তুগিজ কোচ। পুনরুদ্ধার করতে চান ২০১৮-১৯ মৌসুমে হারানো প্রিমিয়ার লিগের মুকুট।
  • করোনাভাইরাস: শক্ত ও নিরাপদ থাকার বার্তা আবাহনী কোচের
    সদা হাস্যেজ্জ্বল তিনি। কাজ পাগলও। করোনাভাইরাস আতঙ্কে হোটেলে রুমবন্দী থাকা আবাহনী কোচ মারিও লেমোসের সময়টা তাই ভালো কাটছে না মোটেও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, সিনেমা ও খেলোয়াড়দের ভিডিও দেখে কাটছে সময়। এই দুঃসময়ে সবাইকে শক্ত এবং নিরাপদ থাকার বার্তা দিলেন এই পর্তুগিজ কোচ।