• মেসি-নেইমারদের সঙ্গেই থাকছেন নুনো মেন্দেস
    এক বছরের জন্য ধারে খেলতে এসেই পিএসজির সবার মন জয় করে নিয়েছেন নুনো মেন্দেস। তাই স্পোর্তিং লিসবন থেকে পতুগিজ এই ডিফেন্ডারকে পাকাপাকিভাবে দলে টেনেছে ফরাসি ক্লাবটি।
  • ‘মেসি-নেইমারদের সঙ্গেই থাকতে চেয়েছি’
    অনেক নাটকীয়তার পর কিলিয়ান এমবাপের পিএসজিতে চুক্তি নবায়নে বড় ভূমিকা রেখেছে অর্থের ঝংকার, এমনটা ভাবার লোক কম নয়। ফরাসি তারকা অবশ্য বললেন ভিন্ন কথা। এই ফরোয়ার্ড জানালেন, তার সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে মেসি-নেইমারদের মতো সেরাদের সঙ্গে আরও লম্বা সময় ধরে খেলার সুযোগ।
  • রিয়ালের বিপক্ষে সেই হার এখনও পোড়ায় মেসিকে
    দল পুনরুদ্ধার করেছে লিগ ওয়ানের শ্রেষ্ঠত্ব। নতুন ক্লাবে প্রথম মৌসুমেই পেয়েছেন লিগ শিরোপা জয়ের স্বাদ। তবে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অনেকটা সময় আধিপত্য করেও হেরে যাওয়ার কষ্টটা ভুলতে পারছেন না পিএসজি তারকা লিওনেল মেসি।
  • কীভাবে এমবাপেকে ধরে রাখল পিএসজি, তদন্ত চায় লা লিগা
    নীতির প্রশ্নে বেশ কড়া লা লিগা কর্তৃপক্ষ। নিজেদের লিগে অক্ষরে অক্ষরে মেনে চলে সব নিয়ম-কানুন। আশা করে, ইউরোপের অন‍্য সব লিগ ও ক্লাব তা অনুসরণ করবে। তবে তারা নিশ্চিত, পিএসজি তা করছে না। আর তাই ধরে রাখতে পেরেছে সময়ের সেরা খেলোয়াড়দের একজন কিলিয়ান এমবাপেকে। এই চুক্তিতে নিয়ম ভাঙার অভিযোগ তুলে তদন্তের দাবি জানিয়েছে স্পেনের শীর্ষ লিগ।
  • পিএসজির গোল উৎসবে এমবাপের হ‍্যাটট্রিক
    অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে লিগ শিরোপা। তেমন কিছু চাওয়া-পাওয়ার কিছু ছিল না পিএসজির। তবে মেসের জন‍্য ছিল বাঁচা-মরার লড়াই। গোলবন‍্যায় ভাসিয়ে তাদেরকে পরের বিভাগে নামিয়ে দিল মাওরিসিও পচেত্তিনোর দল। নাটকীয়ভাবে পিএসজিতে থেকে যাওয়া কিলিয়ান এমবাপে করলেন হ‍্যাটট্রিক। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা নেইমার পেলেন জালের দেখা। গোল করে ফরাসি ক্লাবটিতে নিজের সাফল‍্যে ভরা ক‍্যারিয়ারে ইতি টানলেন আনহেল দি মারিয়া। 
  • ভবিষ্যৎ প্রসঙ্গে রহস্য রেখে দিলেন এমবাপে
    সময় ফুরিয়ে আসছে। এখন পাকা সিদ্ধান্ত নেওয়ার পালা। নিজের ভবিষ্যৎ ঘিরে সব অনিশ্চয়তা ঝেড়ে ফেলে সামনের গতিপথ ঠিক করে ফেলেছেন বলে জানালেন কিলিয়ান এমবাপে। তবে সেটা কী? রিয়াল মাদ্রিদ নাকি পিএসজি? তা অবশ্য স্পষ্ট করেননি ফরাসি ফরোয়ার্ড।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    একসঙ্গে জ্বলে উঠলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। জোড়া গোল করলেন আর্জেন্টাইন তারকা। সেই দুই গোলে অবদান রাখার পর জালের দেখা পেলেন ফরাসি ফরোয়ার্ড। মোঁপেলিয়েকে উড়িয়ে জয়ের পথে ফিরল পিএসজি।
  • ‘লিগ ওয়ানে পচেত্তিনোর কাজটা সবচেয়ে কঠিন’
    পিএসজিকে লিগ শিরোপা জেতানোর পরও ফ্রান্সের বর্ষসেরা কোচের মনোনয়নে জায়গা হয়নি মাওরিসিও পচেত্তিনোর। লিওঁ কোচ পিটার বশের সমর্থন অবশ্য পাচ্ছেন তিনি। বশের মতে, লিগ ওয়ানে সবচেয়ে কঠিন কাজ সামলাচ্ছেন পচেত্তিনো।
  • পিএসজিতেই থাকবে এমবাপে, এমনটা বলিনি: পচেত্তিনো
    কিলিয়ান এমবাপের পিএসজিতে থাকার সম্ভাবনা নিয়ে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর মন্তব্য নিয়ে বেশ আলোচনা চলছে। ‘আগামী মৌসুমে ফরাসি ফরোয়ার্ড নিশ্চিতভাবেই এখানে থাকবেন’- দুদিন আগের করা ওই মন্তব্য পাল্টে ফেললেন তিনি। বললেন, এমবাপেকে নিয়ে তার কথাকে ভুলভাবে প্রকাশ করা হয়েছে।
  • আমি থাকছি, এমবাপেও: পচেত্তিনো
    মৌসুম শেষ হয়ে আসছে, এখনও নতুন কোনো চুক্তির খবর আসেনি। তাই কিলিয়ান এমবাপের ভবিষ‍্যৎ নিয়ে বাড়ছে গুঞ্জন। অন‍্যদিকে চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর মাওরিসিও পচেত্তিনোর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে এই আর্জেন্টাইন কোচের দৃঢ় বিশ্বাস, আগামী মৌসুমে তিনি ও এমবাপে দুজনই থাকবেন পিএসজিতে।
  • পিএসজির রেকর্ড দশম শিরোপা
    খরা কাটিয়ে লিওনেল মেসি উপহার দিলেন দর্শনীয় গোল। ব্যবধান যদিও ধরে রাখতে পারল না পিএসজি। শেষ সময়ে গোল হজম করে হাতছাড়া করল জয়। তবে মূল লক্ষ্য ঠিকই পূরণ হলো তাদের। চার ম্যাচ হাতে রেখে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • অপেক্ষা বাড়লেও ‘সন্তুষ্ট’ পচেত্তিনো
    অঁজির বিপক্ষে নিজেদের কাজ ঠিকঠাক করলেও লিগ ওয়ানে দশম শিরোপার জন্য আরেকটু অপেক্ষায় থাকতে হচ্ছে পিএসজিকে। তাদের জন্য সমীকরণটা অবশ্য খুবই সহজ। বাকি ম্যাচগুলোয় আর একটা পয়েন্ট পেলেই চলবে। নির্ভার কোচ মাওরিসিও পচেত্তিনোর মতে, কাঙ্ক্ষিত মুহূর্তটা আসা তো সময়ের ব্যাপার মাত্র।
  • অঁজিকে হারিয়ে শিরোপার খুব কাছে পিএসজি
    শিরোপা নিশ্চিত করার সম্ভাবনায় মাঠে নামা পিএসজি প্রত্যাশিতভাবেই উড়িয়ে দিল অঁজিকে। তবে অন্য ম্যাচে মার্সেই ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেওয়ায় আপাতত অপেক্ষায় থাকতে হচ্ছে মাওরিসিও পচেত্তিনোর দলকে।
  • অঁজির বিপক্ষে মেসিকে পাচ্ছে না পিএসজি
    জিতলে নিশ্চিত হয়ে যেতে পারে লিগ ওয়ান শিরোপা। অঁজির বিপক্ষে এমন সমীকরণের ম্যাচে লিওনেল মেসিকে পাচ্ছে না পিএসজি।
  • নেইমার-এমবাপের গোলে শিরোপার আরও কাছে পিএসজি
    লিগ টেবিলের শীর্ষ দুই দলের লড়াইয়ে ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য করল পিএসজি। জালের দেখা পেলেন নেইমার ও কিলিয়ান এমবাপে। মার্সেইকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • এমবাপে ও নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির অ্যাসিস্টের
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। আবারও একসঙ্গে জ্বলে উঠলেন পিএসজির আক্রমণভাগের তিন তারকা। হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। সতীর্থদের তিনটি গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। ক্লেহমোঁকে উড়িয়ে লিগ টেবিলে ১৫ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘পিএসজি-এমবাপে-রিয়াল’ নাটকে নতুন মোড়
    পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন ধরে যে গুঞ্জন ছিল, সেটাকে এবার খেলোয়াড় নিজেই নতুন মোড় দিলেন। মাদ্রিদের দলটির প্রতি নিজের অনুরাগের কথা প্রকাশ্যে বললেও স্বদেশের ক্লাবটিতে সুখে আছেন বলেও অনেকবার জানিয়েছেন তিনি। আর ভালো আছেন বলেই হয়তো ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছেন ফরাসি তারকা। বর্তমান ঠিকানায় থেকে যাওয়ার সম্ভাবনাও তাই নাকচ করছেন না তিনি।
  • পিএসজির নায়ক এমবাপে, গোল পেলেন মেসি-নেইমারও
    সাস্প্রতিক ব্যর্থতা ঝেড়ে ফেলতে এবং ক্ষুব্ধ সমর্থকদের মন জয় করতে যেমন পারফরম্যান্সের দরকার ছিল, ঠিক সেটাই উপহার দিল পিএসজি। কিলিয়ান এমবাপের দুর্দান্ত নৈপুণ্যের ম্যাচে গোলের দেখা পেলেন নেইমার ও লিওনেল মেসিও। লরিয়েঁকে উড়িয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • মেসিকে সমালোচনা মেনে নিতে হবে: প্লাতিনি
    পিএসজিতে যোগ দেওয়ার সময় থেকেই লিওনেল মেসিকে ঘিরে উন্মাদনায় মেতে ছিল ক্লাবটির সমর্থকরা। এই ফুটবল মহাতারকাকে নিয়ে তাদের স্বপ্নও আকাশ ছুঁয়েছিল। কিন্তু বছর না ঘুরতেই বদলে গেছে চিত্র। দলের ব্যর্থতার জন্য সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে দুয়ো দিচ্ছেন পিএসজি ভক্তরা। ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনি মনে করেন, পিএসজিতে সমালোচনার সঙ্গে মানিয়ে নিতে হবে মেসিকে।
  • নিজের আগে দলের কথা ভাবো, মেসি-নেইমারদের বললেন কোচ
    সময়ের সেরা ফুটবলারদের সমন্বয়ে দল গড়েও মাঠে তার ছাপ রাখতে পারছে না পিএসজি। সবচেয়ে বড় সমস্যা, পারফরম্যান্সে ধারাবাহিকতা না থাকা। সবাই মিলে একটা ‘দল’ হয়ে উঠতে না পারাই এর মূল কারণ। কোচ মাওরিসিও পচেত্তিনো তাই অজুহাত না খুঁজে সবাইকে দলের প্রতি আরও নিবেদিত হওয়ার পরামর্শ দিলেন।
  • পিএসজিকে গুঁড়িয়ে দিল মোনাকো
    দলে তারকার ছড়াছড়ি মানেই যে সাফল্যের নিশ্চয়তা নয়, তা আরও একবার টের পেল পিএসজি। সাম্প্রতিক সময়ে তাদের সবচেয়ে ধারাবাহিক কিলিয়ান এমবাপে পারলেন না ছন্দ ধরে রাখতে। নেইমারও আরও একবার রইলেন নিজের ছায়া হয়ে। দারুণ আক্রমনাত্মক ফুটবল খেলে লিগ টেবিলের শীর্ষ দলকে উড়িয়ে দিল মোনাকো।
  • মেসি অসুস্থ, মোনাকোর বিপক্ষে দলে নেই
    মাঠে সময়টা ভালো কাটছে না লিওনেল মেসির। দল ছিটকে পড়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। নিজেকে সইতে হয়েছে ঘরের মাঠে সমর্থকদের দুয়ো। এবার তিনি ছিটকে গেলেন মাঠের বাইরেই। ফ্লুর মতো অসুস্থতার কারণে পিএসজির আসছে ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টাইন তারকা।
  • ‘কেবল মেসি-নেইমারকে দুয়ো দেওয়া ঠিক নয়’
    বার্সেলোনায় লিওনেল মেসি ছিলেন দলের মধ্যমণি, সমর্থকদের ভালোবাসায় সিক্ত। পিএসজিতে প্রথম পা রাখার সময়ও পেয়েছিলেন ঢের ভালোবাসা। সেই তাকেই কি-না এবার শুনতে হলো দুয়ো। ঘরের মাঠে একইরকম তেতো অভিজ্ঞতা হলো আরেক তারকা নেইমারেরও। চ্যাম্পিয়ন্স লিগে ভরাডুবিই যার কারণ। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর মতে অবশ্য সমর্থকদের এমন আচরণ ঠিক নয়। কারণ, রিয়াল মাদ্রিদের মাঠে দলের বিপর্যয়ের দায় কেবল তাদের নয়।
  • পিএসজির জয়ের ম্যাচে মেসি-নেইমারকে দুয়ো
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে আরও একবার দল আগেভাগে বিদায় নেওয়ায় পিএসজির সমর্থকদের মনে লুকিয়ে থাকা অনেক দিনের ক্ষোভ যেন বেরিয়ে এলো। লিওনেল মেসি ও নেইমার শুনলেন দুয়ো। ব্যতিক্রম কেবল আক্রমণভাগের আরেক তারকা কিলিয়ান এমবাপের বেলায়। ফরাসি ফরোয়ার্ড জালের দেখাও পেলেন। কঠিন সময়ের মধ্য দিয়ে চলা মাওরিসিও পচেত্তিনোর দল পেল স্বস্তির জয়।
  • মেসি-নেইমারদের মলিনতায় পিএসজির হার
    লিগ ওয়ানের টেবিলে শীর্ষস্থান আরও পোক্ত করার সম্ভাবনা ছিল। সুযোগ ছিল রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে মনোবল চাঙ্গা করে নেওয়ার। লিওনেল মেসি-নেইমারদের বিবর্ণতায় কোনোটাই পারল না পিএসজি। বরং শেষ দিকে গোল হজম করে হেরে বসল নিসের মাঠে।
  • মেসি-এমবাপের ঝলকে পিএসজির জয়
    আগের ম্যাচে হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়াল পিএসজি। আলো ছড়ালেন দুই তারকা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। সাঁত এতিয়েনকে হারিয়ে লিগ ওয়ানে জয়ের পথে ফিরল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • বড় হারেও ‘ইতিবাচক অনেক কিছু’ দেখছেন পিএসজি কোচ
    প্রথমার্ধেই তিন গোল হজম, হারের ব্যবধানও বড়। সব মিলিয়ে নঁতের বিপক্ষে স্রেফ উড়ে গেছে পিএসজি। ফল নিয়ে স্বাভাবিকভাবে হতাশা আছে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর। তবে এই আর্জেন্টাইনের দাবি, খারাপ খেলেনি তার দল। ইতিবাচক অনেক কিছুও দেখতে পাচ্ছেন তিনি।
  • নঁতের মাঠে ধরাশায়ী পিএসজি
    প্রথমার্ধেই অবিশ্বাস্যভাবে পিএসজির জালে বল গেল তিনবার! বিরতির পর নেইমার একটি গোল শোধ করলেও মিস করলেন পেনাল্টি। লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে হাতছাড়া করলেন সুযোগ। তাদের সামনে বাধার প্রাচীর হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষ গোলরক্ষকও। মাওরিসিও পচেত্তিনোর দলকে প্রায় ভুলতে বসা হারের তেতো স্বাদ দিল নঁত।
  • এমবাপের গোলে পিএসজির ঘাম ঝরানো জয়
    কিলিয়ান এমবাপে নষ্ট করলেন সুবর্ণ সুযোগ, পিএসজির সামনে জাগল পয়েন্ট হারানোর শঙ্কা। পরে অবশ্য ফরাসি ফরোয়ার্ডই গড়ে দিলেন পার্থক্য। শেষ সময়ের গোলে রেনকে হারিয়ে লিগ টেবিলে ১৬ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • লিলের জালে পিএসজির গোল উৎসব
    ফরাসি কাপ থেকে বিদায়ের হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে দারুণ পারফরম্যান্স উপহার দিল পিএসজি। সতীর্থের গোলে অবদান রাখার পর নিজে জালের দেখা পেলেন লিওনেল মেসি। চমৎকার একটি গোল করলেন কিলিয়ান এমবাপে। লিলকে উড়িয়ে লিগ টেবিলে ১৩ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির বড় জয়ে রামোসের প্রথম গোল
    অপেক্ষার পালা ফুরাল দুই তারকার। নতুন বছরে পিএসজির হয়ে প্রথমবার খেলতে নামলেন লিওনেল মেসি। দলটির জার্সিতে প্রথম গোলের দেখা পেলেন সের্হিও রামোস। আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে রাঁসকে উড়িয়ে লিগ টেবিলে শীর্ষস্থান সুসংহত করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • রাঁসের বিপক্ষে ফিরছেন মেসি
    অপেক্ষার পালা শেষ হচ্ছে লিওনেল মেসির। করোনাভাইরাস থেকে পুরোপুরি সেরে ওঠা আর্জেন্টাইন তারকা রাঁসের বিপক্ষে স্কোয়াডে ফিরবেন বলে জানিয়েছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ২ ম্যাচ পর জয়ে ফিরল পিএসজি
    টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে জয়ে ফিরেছে পিএসজি। দুই অর্ধের দুই গোলে ব্রেস্তকে সহজেই হারিয়েছে মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ব্রেস্তের বিপক্ষেও নেই মেসি
    করোনাভাইরাস থেকে সেরে উঠলেও এখনই মাঠে ফেরা হচ্ছে না লিওনেল মেসির। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে আরও সময় দিয়ে চায় পিএসজি।
  • লিওঁর মাঠে ঘুরে দাঁড়িয়ে হার এড়াল পিএসজি
    ম্যাচ জুড়ে আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট লড়াই চলল। উভয় পক্ষই সুযোগ পেল অনেক, কিন্তু কাজে লাগাতে পারল খুব কম। ম্যাচের শুরুতে পাওয়া গোলে দারুণ জয়ের সম্ভাবনা জাগাল অলিম্পিক লিওঁ। কিন্তু ব্যবধান ধরে রাখতে পারল না তারা। শেষ দিকে গিয়ে হার এড়াল পিএসজি।
  • ইকার্দির শেষের গোলে হার এড়াল পিএসজি
    কিছুতেই মিলছিল না গোল। চোখ রাঙাচ্ছিল পরাজয়। মাউরো ইকার্দির শেষ দিকের গোলে লরিয়ঁর বিপক্ষে কোনোমতে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল পিএসজি।
  • এমবাপের জোড়া গোলে জয়ে ফিরল পিএসজি
    চার দিন আগের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের মতো আবারও আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। নিজের সাবেক ক্লাবের জালে দুইবার বল পাঠিয়ে পিএসজির হয়ে লিগ ওয়ানে স্পর্শ করলেন একশ গোলের মাইলফলক। মোনাকোকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘লঁসের বিপক্ষে পিএসজির ড্র ন্যায্য ফল’
    লঁসের বিপক্ষে নামে-ভারে এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে ধুঁকেছে পিএসজি। একটা পর্যায়ে শঙ্কা জেগেছিল হারেরও। শেষ মুহূর্তের গোলে এক পয়েন্ট নিয়ে ফেরার পর দলের খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন কোচ মাওরিসিও পচেত্তিনো। তার মতে, এই ম্যাচে তারা নিজেদের সেরাটা মেলে ধরতে পারেনি।
  • শেষ দিকের গোলে হার এড়াল পিএসজি
    আগের ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা কাটিয়ে উঠবে কী, উল্টো এবার লঁসের বিপক্ষে হারের শঙ্কা জাগে পিএসজি শিবিরে। তবে শেষ দিকের গোলে কোনোমতে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • নিসের দেয়াল ভাঙতে পারলেন না মেসিরা
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখল পিএসজি। খুব বেশি সুযোগ অবশ্য তৈরি করতে পারল না তারা, পেল না জালের দেখাও। জমাট রক্ষণের সঙ্গে গোলরক্ষকের দৃঢ়তায় শিরোপাপ্রত্যাশীদের রুখে দিল নিস।
  • রামোসের অভিষেকে পিএসজির কষ্টের জয়
    ম্যাচ জুড়ে একচেটিয়া আক্রমণ করে গেল পিএসজি। দ্বিতীয়ার্ধের পুরোটা একজন কম নিয়েও ভালোই লড়াই করল সাঁত এতিয়েন। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না তারা। শঙ্কা কাটিয়ে ঠিকই জয় নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • অপেক্ষা ফুরালো মেসির, শঙ্কা কাটিয়ে জিতল পিএসজি
    ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার পর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখল পিএসজি। কিন্তু দ্বিতীয় গোলের দেখা আর মেলে না। উল্টো দ্বিতীয়ার্ধে লাল কার্ড দেখলেন গোলরক্ষক, একটু পর দল খেয়ে বসল গোল। তেতে ওঠা নঁতের বিপক্ষে হোঁচট খাওয়ার মঞ্চ যেন প্রস্তুত। সেখান থেকে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • নেইমারের চোট নিয়ে বাড়ছে শঙ্কা
    বাঁ ঊরুর চোটে খেলতে পারেননি আর্জেন্টিনার বিপক্ষে। ঠিক সময়ে ক্লাবে ফিরলেও একই কারণে পিএসজির আসছে ম্যাচেও খেলার সম্ভাবনা নেই নেইমারের।
  • নেইমার-এমবাপের নৈপুণ্যে পিএসজির জয়
    লিওনেল মেসির অনুপস্থিতিতে আলো ছড়ালেন আক্রমণভাগের অন্য দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপে। বোর্দোকে হারিয়ে লিগ ওয়ানের শীর্ষস্থান আরও মজবুত করল পিএসজি।
  • দি মারিয়ার শেষের গোলে পিএসজির জয়োল্লাস
    একগাদা তারকা নিয়েও অনেকটা সময় ভুগতে দেখা গেল পিএসজিকে। জেগেছিল আরেকটি হারের শঙ্কাও। শেষ দিকে গিয়ে যেন নিজেদের খুঁজে পেল তারা। মার্কিনিয়োস সমতা টানার পর দারুণ গোলে দলকে জয়ের আনন্দে ভাসালেন আনহেল দি মারিয়া।
  • মেসিকে নিয়ে শঙ্কা কাটল
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে লিওনেল মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা অনেকটাই কেটে গেছে। আর্জেন্টাইন তারকাকে রেখেই ম্যাচটির জন্য স্কোয়াড ঘোষণা করেছেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • লিলের বিপক্ষে নেই এমবাপে, মেসিকে নিয়ে শঙ্কা
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে ম্যাচে কিলিয়ান এমবাপেকে পাচ্ছে না পিএসজি। শঙ্কা আছে লিওনেল মেসির খেলা নিয়েও। পেশির সমস্যায় ভুগছেন আর্জেন্টাইন তারকা।
  • মার্সেইয়ের মাঠে ড্রয়ের স্বস্তি তারকাসমৃদ্ধ পিএসজির
    নেইমার ফেরায় পূর্ণ শক্তির আক্রমণভাগ নিয়ে মাঠে নামল পিএসজি। সঙ্গে আনহেল দি মারিয়া থাকায় আক্রমণে যোগ হলো বাড়তি রসদ। দারুণ কিছু সুযোগও তৈরি করল তারা; কিন্তু পারল না ব্যবধান গড়ে দিতে। উল্টো ১০ জনের দলে পরিণত হয়ে চাপে পড়ে তারা। শেষের অনেকটা সময় রক্ষণ আগলে রেখে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল পিএসজি।
  • জয় পিএসজিরই প্রাপ্য ছিল: পচেত্তিনো
    অঁজির বিপক্ষে পিএসজি কোনোমতে জিতলেও শিষ্যদের খেলায় খুশি মাওরিসিও পচেত্তিনো। দল যেমন খেলেছে তাতে জয়টি তাদের প্রাপ্য ছিল বলেই মনে করেন এই আর্জেন্টাইন কোচ।
  • এমবাপের নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে জিতল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ফেরার ম্যাচে আবারও হোঁচট খেতে বসেছিল পিএসজি। একসময় হয়তো তাদের মনে হারের শঙ্কাও জেগেছিল। তবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয়ার্ধের দুই গোলে জয় পায় মাওরিসিও পচেত্তিনোর দলটি।
  • লিগ ওয়ানে দল কমছে
    ২০ দলের লড়াই থেকে সরে যাচ্ছে লিগ ওয়ান। আগামী ২০২৩-২৪ মৌসুম থেকে প্রতিযোগিতাটি ১৮ দলে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফরাসি ফুটবল কর্তৃপক্ষ।
  • পিএসজিকে প্রথম হারের স্বাদ দিল রেন
    তারকাসমৃদ্ধ পিএসজিকে বিরতির ঠিক আগে ও পরের দুটি ক্ষণে চমকে দিল রেন। দুই গোলে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারল না মাওরিসিও পচেত্তিনোর দল। লিগ ওয়ানে প্রথম হারের তেতো স্বাদ পেল প্যারিসের ক্লাবটি।
  • পিএসজির অনুশীলনে ফিরলেন মেসি
    হাঁটুর চোট কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচকে সামনে রেখে অনুশীলনে ফিরেছেন লিওনেল মেসি।
  • মোঁপেলিয়েকে হারিয়ে পিএসজির আটে ৮
    ব্যবধান স্রেফ এক গোলের বলে আশায় ছিল মোঁপেলিয়ে। কিন্তু বদলি নামার কয়েক সেকেন্ডের মধ্যে বল জালে পাঠালেন ইউলিয়ান ড্রাক্সলার। ম্যাচ চলে এলো পিএসজির মুঠোয়। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে টানা অষ্টম জয় নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির নাটকীয় জয়ে নায়ক হাকিমি
    হাঁটুর চোটের জন্য নেই লিওনেল মেসি। আক্রমণভাগের অন্য তারকারা হয়ে থাকলেন নিজেদের ছায়া হয়ে। একের পর এক সুযোগ হাতছাড়া করে দলকে ফেলে দিলেন পয়েন্ট হারানোর শঙ্কায়। তবে আবারও যোগ করা সময়ের গোলে জিতল পিএসজি। মেসের বিপক্ষে জোড়া গোল করে দলকে তিন পয়েন্ট এনে দিলেন ডিফেন্ডার আশরাফ হাকিমি।
  • মেসির হাঁটুতে চোট
    পিএসজির ঘরের মাঠে প্রথম ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন লিওনেল মেসি। অনুশীলন না করে এই আর্জেন্টাইন ফরোয়ার্ড চিকিৎসা নিয়েছেন। দলের পরের ম্যাচে মেসের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।
  • নেইমার-ইকার্দির গোলে লিওঁকে হারাল পিএসজি
    খেলার ধারার বিপরীতে আচমকা এক গোলে পাক দি ফ্রাঁস থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরার আশা জাগায় লিঁও। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে দারুণ শুরু করা পিএসজিকে পথ দেখালেন নেইমার। শেষ সময়ে ব্যবধান গড়ে দিলেন মাউরো ইকার্দি। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘নেতা হিসেবে মেসি অনুকরণীয়’
    লিওনেল মেসি নিশ্চিতভাবেই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন। তবে কিছুটা চুপচাপ স্বভাবের কারণে বিভিন্ন সময়ে প্রশ্নবিদ্ধ হয়েছে লিওনেল মেসির নেতৃত্ব গুণ। বিশেষ করে আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে। কিন্তু কাছ থেকে দেখার অভিজ্ঞতায় নেতা হিসেবে মেসির প্রতি মুগ্ধ তার পিএসজি সতীর্থ আন্দের এররেরা। তার মতে, নেতা হিসেবে মেসি সবার জন্য অনুকরণীয়।
  • মেসি-নেইমারকে ছাড়াই পিএসজির গোল উৎসব
    লিওনেল মেসি-নেইমারদের অনুপস্থিতি বুঝতেই দিলেন না তাদের ক্লাব সতীর্থরা। নবাগত ক্লেহমোঁর জালে গোল উৎসব করে লিগে টানা পঞ্চম জয় তুলে নিল পিএসজি।
  • মেসির অভিষেকে পিএসজির জয়ের নায়ক এমবাপে
    সবার নজর আটকে ছিল পিএসজির বেঞ্চে, কখন নামবেন লিওনেল মেসি। শেষ হলো অপেক্ষা, মাঠে নামলেন সাবেক বার্সেলোনা তারকা। তার আগেই অবশ্য জোড়া গোল করে ম্যাচের গতিপথ ঠিক করে দেন কিলিয়ান এমবাপে।
  • ‘এমবাপে বলেনি, সে পিএসজি ছাড়তে চায়’
    কিলিয়ান এমবাপের দলবদলের সম্ভাবনা নিয়ে নিয়মিত আসছে নিত্য নতুন খবর। কিছুদিন আগে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো বলেছিলেন, পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিতে চান ফরাসি ফরেয়ার্ড। এবার দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো বললেন ভিন্ন কথা, এমবাপে নাকি তেমন কিছুই তাদের বলেননি।
  • মেসির পর লিগ ওয়ানে ‘আলপাইন মেসি’
    লিওনেল মেসির পর এবার লিগ ওয়ানে পাড়ি জমালেন ‘আলপাইন মেসি’ নামে পরিচিত জেরদান সাচিরি। লিভারপুল থেকে তিন বছরের চুক্তিতে ফরাসি ক্লাব লিওঁতে যোগ দিলেন সুইজারল্যান্ডের এই উইঙ্গার।
  • নিস-মার্সেই ম্যাচে লঙ্কাকাণ্ডে নিষেধাজ্ঞা চান মন্ত্রী
    লিগ ওয়ানের ম্যাচে যে কাণ্ড ঘটে গেছে তা যেন বিশ্বাসই হচ্ছে না ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী রোখসানা মাহাসিনেয়ানুর। সাবেক এই সাঁতারু নিস ও মার্সেই ম্যাচে ঘটে যাওয়া লঙ্কাকাণ্ডে দোষীদের জন্য নিষেধাজ্ঞা চেয়েছেন।
  • ছিটকে গেলেন পিএসজি স্ট্রাইকার ইকার্দি
    প্রায় তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন পিএসজির মাউরো ইকার্দি। ডান কাঁধে চোট পেয়েছেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড।
  • রাঁসের বিপক্ষে মেসিকে খেলানোর ইঙ্গিত পচেত্তিনোর
    লিগ ওয়ানে শুরুটা ভালো করেছে পিএসজি। তবে তাদের টানা তিন জয় ছাপিয়ে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে দলটির হয়ে লিওনেল মেসির অভিষেক। কোচ মাওরিসিও পচেত্তিনো ইঙ্গিত দিয়েছেন, আগামী সপ্তাহে রাঁসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে পারে মেসির পিএসজি অধ্যায়।
  • তারকাদের একতাবদ্ধ করাটাই মূল চ্যালেঞ্জ: পচেত্তিনো
    আগে থেকেই দলে আছেন বেশ কয়েকজন বড় তারকা। কিছু দিন আগে যোগ দিয়েছেন সের্হিও রামোস, লিওনেল মেসির মতো ফুটবলার। স্রেফ তাদের উপস্থিতিতেই ফল মিলবে না, ভালো করেই জানেন মাওরিসিও পচেত্তিনো। তারকায় ঠাসা স্কোয়াডকে একটা দল হিসেবে খেলাতে চান পিএসজি কোচ। তার কাছে এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ, সবাইকে একতাবদ্ধ করা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতল পিএসজি
    দুই গোলে এগিয়ে থেকে সহজ জয়ের পথেই ছিল পিএসজি। কিন্তু দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জমিয়ে তুলে স্তাদ ব্রেস্তওয়া। শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা দলটি শেষ রক্ষা করতে পারেনি। রোমাঞ্চকর লড়াইয়ে তাদের হারিয়ে টানা তৃতীয় জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির জয়ে উজ্জ্বল এমবাপে
    আধা ঘণ্টার মধ্যে প্রতিপক্ষের জালে তিনবার বল পাঠাল পিএসজি। দ্বিতীয়ার্ধে স্ত্রাসবুর ঘুরে দাঁড়াল বটে, কিন্তু অঘটন ঘটানোর জন্য তা যথেষ্ট হলো না। তারকা সমৃদ্ধ স্কোয়াডের অনেককে বাইরে রেখেও প্রত্যাশিত জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • লিগ ওয়ানে জয়ে শুরু পিএসজির
    নবাগত ট্রোয়া চমকে দিয়েছিল শুরুতেই। পিএসজি শুরুর সেই ধাক্কা সামলে নিল দ্রুত। তিন মিনিটেই মধ্যে জোড়া গোল করে লিগ ওয়ানের শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজিতে যোগ দিলেন হাকিমি
    মাসখানেই ধরেই মরক্কো ডিফেন্ডার আশরাফ হাকিমির পিএসজিতে যোগ দেওয়া নিয়ে চলছিল গুঞ্জন। সেটাই সত্যি হলো। ইন্টার মিলান থেকে পাঁচ বছরের চুক্তিতে তাকে দলে ভিড়িয়েছে ফরাসি ক্লাবটি।
  • মুকুট হারাল পিএসজি
    শিরোপা-ভাগ্য হাতে না থাকায় পিএসজির সম্ভাবনা এমনিতেও তেমন জোরালো ছিল না। হয়েছেও তাই। নিজেদের ম্যাচে জিতে শিরোপা ঘরে তুলেছে লিল। ব্রেস্তের বিপক্ষে জিতেও তাই লিগ ওয়ানে রানার্সআপ পিএসজি।
  • এক দশক পর লিগ ওয়ান চ্যাম্পিয়ন লিল
    লিগ ওয়ানের ত্রিমুখী শিরোপা লড়াইয়ে শেষ ধাপে নতুন আর কোনো নাটকীয়তা হয়নি। শেষ রাউন্ডে অঁজিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লিল।
  • সহজ জয়ে ব্যবধান কমাল পিএসজি
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে নিজেদের মেলে ধরল পিএসজি। শক্তিতে বেশ পিছিয়ে থাকা রাঁসের বিপক্ষে পেল সহজ জয়। অন্যদিকে, পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিল হোঁচট খাওয়ায় লিগ ওয়ানের শিরোপা লড়াই গড়াল শেষ রাউন্ডে।
  • আমরা ভালো খেলতে পারিনি: পচেত্তিনো
    লিগ শিরোপা ধরে রাখার সম্ভাবনা উজ্জ্বল রাখতে জয়ের বিকল্প ছিল না। কিন্তু রেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে পিএসজির জন্য কাজটা হয়ে গেছে আরও কঠিন। এজন্য কেবল নিজেদেরই দুষছেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • পয়েন্ট হারিয়ে শিরোপার পথ আরও কঠিন হলো পিএসজির
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের ক্ষত এখনও তাজা। এরই মধ্যে লিগ ওয়ানে গুরুত্বপূর্ণ ম্যাচে হোঁচট খেল পিএসজি। রেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে শিরোপা ধরে রাখার পথ আরও কঠিন করে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • নেইমারের নৈপুণ্যে পিএসজির জয়
    কিলিয়ান এমবাপের অনুপস্থিতিতে আলো ছড়ালেন নেইমার। গোল করলেন ও করালেন। ব্রাজিলিয়ান তারকার নৈপুণ্যে লঁসের বিপক্ষে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • সিটির বিপক্ষে ফিরতি লেগে অনিশ্চিত এমবাপে
    পায়ের পেশিতে চোট পাওয়ায় কিলিয়ান এমবাপেকে লিগ ওয়ানে লঁসের বিপক্ষে ম্যাচে পাচ্ছে না পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ফিরতি লেগেও তারকা এই ফুটবলারের খেলা নিয়ে জেগেছে অনিশ্চয়তা।
  • শেষের রোমাঞ্চকর লড়াইয়ে নায়ক এমবাপে
    ম্যাচের শেষে গিয়ে উত্তেজনার পারদ যেন তুঙ্গে উঠল। পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল পিএসজি। হাল ছাড়ল না সাঁত এতিয়েনও। পাঁচ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে শেষ পর্যন্ত পিএসজি পেল ঘরের মাঠে কাঙ্ক্ষিত জয়ের দেখা।
  • এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    দারুণ ছন্দে থাকা কিলিয়ান এমবাপে জ্বলে উঠলেন আবার। গোল করলেন ও করালেন। ফরাসি ফরোয়ার্ডের নৈপুণ্যে স্ত্রাসবুরকে উড়িয়ে লিগ ওয়ানে জয়ে ফিরল পিএসজি।
  • আবারও ২ ম্যাচ নিষিদ্ধ নেইমার
    লিলের বিপক্ষে লাল কার্ড দেখা নেইমারকে নিষিদ্ধ করা হয়েছে দুই ম্যাচে। লিগ ওয়ানে স্ত্রাসবুর ও সাঁত এতিয়েনের বিপক্ষে এই তারকা ফরোয়ার্ডকে পাবে না পিএসজি।
  • পিএসজিকে হারিয়ে শীর্ষে লিল
    আন্তর্জাতিক বিরতি থেকে ফিরে পিএসজির শুরুটা ভালো হলো না। দলটিকে তাদের মাঠেই হারিয়ে লিগ ওয়ানের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে লিল।
  • এমবাপের জোড়া গোলে শীর্ষে পিএসজি
    ঘরের মাঠে হারের হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে জয়ের পথে ফিরেছে পিএসজি। লিওঁকে উড়িয়ে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে মাওরিসিও পচেত্তিনোর দল।
  • করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পিএসজির অনুশীলন কেন্দ্র বন্ধ
    কয়েকজনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে অনুশীলন কেন্দ্র বন্ধ করে দিয়েছে পিএসজি।
  • খেলোয়াড় ছাড়ায় ফরাসি ক্লাবগুলোর আপত্তি
    করোনাভাইরাস প্রাদুর্ভাবে জাতীয় দলের জন্য খেলোয়াড় ছাড়ার ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে ফ্রান্সের লিগ ওয়ান ও লিগ টুর ক্লাবগুলো। আসছে আন্তর্জাতিক বিরতিতে ইউরোপীয় ইউনিয়নের বাইরে খেলতে যাওয়ার জন্য কোনো ফুটবলারকে ছাড়পত্র দেবে না তারা।
  • আবারও ঘরের মাঠে হারল পিএসজি
    লিগ শিরোপা ধরে রাখার অভিযানে বারবার পথ হারানো পিএসজি হোঁচট খেল আবারও। এবার তাদের হারিয়ে দিয়েছে অবনমন অঞ্চলের দল নঁত।
  • বোর্দোর মাঠে পিএসজির কষ্টের জয়
    তারকা খেলোয়াড়দের অনেকের অনুপস্থিতিতে বোর্দোর মাঠে কোনোমতে জিতল পিএসজি। কষ্টের জয়ে উঠে এলো লিগ ওয়ানের দুই নম্বরে।
  • পিএসজির মোইজে কিন করোনাভাইরাসে আক্রান্ত
    বোর্দোর বিপক্ষে ম্যাচের আগে ধাক্কা খেল পিএসজি। দলটির ফরোয়ার্ড মোইজে কিনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • এমবাপের জোড়া গোলে জয়ে ফিরল পিএসজি
    হারের হতাশা পেছনে ফেলে এক ম্যাচ পর লিগ ওয়ানে জয়ের পথে ফিরেছে পিএসজি। দিজোঁকে উড়িয়ে লিগের পয়েন্ট তালিকায় দুই নম্বরে উঠেছে মাওরিসিও পচেত্তিনোর দল।
  • অনুশীলনে নেইমার, আশায় পিএসজি
    চোট কাটিয়ে দলে ফেরার পথে এক ধাপ এগিয়ে গেলেন নেইমার। পুরোপুরি সেরে ওঠার অংশ হিসেবে ব্যক্তিগত অনুশীলনে ফিরেছেন পিএসজি ফরোয়ার্ড। প্রত্যাশার চেয়েও তিনি দ্রুত সেরে উঠছেন বলে জানান দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • হারের দায় এমবাপের নয়: পচেত্তিনো
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে দুর্দান্ত খেলা পিএসজির আক্রমণভাগকে খুঁজে পাওয়া যায়নি মোনাকোর বিপক্ষে। এজন্য আঙ্গুল উঠছে আক্রমণভাগকে নেতৃত্ব দেওয়া কিলিয়ান এমবাপের দিকে; এদিন যিনি ছিলেন নিজের ছায়া হয়ে। তবে তারকা এই ফরোয়ার্ডকে আগলে হারের দায় নিজের কাঁধে নিলেন কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • আবারও মোনাকোর বিপক্ষে পিএসজির হার
    বার্সেলোনাকে তাদেরই মাঠে উড়িয়ে দেওয়া পিএসজিকে মাটিতে নামিয়ে এনেছে মোনাকো। দুই অর্ধের দুই গোলে লিগ ওয়ানে আবার ফরাসি চ্যাম্পিয়নদের হারিয়েছে দলটি।
  • কষ্টের জয়ে শীর্ষে পিএসজি
    চোটে ছিটকে যাওয়া নেইমারের অনুপস্থিতিতে পিএসজিকে পথ দেখালেন ইউলিয়ান ড্রাক্সলার ও মোইজে কিন। মাঝে নিস ঘুরে দাঁড়িয়ে জমিয়ে তুলল ম্যাচ। শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে লিগ ওয়ানের শিরোপাধারী। উঠেছে পয়েন্ট টেবিলের শীর্ষেও।
  • এমবাপে-ইকার্দির গোলে পিএসজির জয়
    শুরুতেই প্রতি-আক্রমণ থেকে দলকে এগিয়ে নিলেন কিলিয়ান এমবাপে। দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন মাউরো ইকার্দি। অলিম্পিক মার্সেইয়ের মাঠ থেকে জয় নিয়ে ফিরল পিএসজি।
  • দি মারিয়া-এমবাপের নৈপুণ্যে জয়ে ফিরল পিএসজি
    দলকে এগিয়ে নেওয়ার পর পাবলো সারাবিয়ার গোলে অবদান রাখলেন আনহেল দি মারিয়া। দ্বিতীয়ার্ধে ব্যবধান আরও বাড়ালেন কিলিয়ান এমবাপে। তলানির দল নিমকে হারিয়ে লিগ ওয়ানে জয়ে ফিরল পিএসজি।
  • এমবাপেও পিএসজিতে থাকুক, চান নেইমার
    পরিস্থিতি অনেক বদলে গেছে, দল-বদলের ভাবনা থেকে সরে পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান তারকা চান, প্যারিসের দলটিতে থেকে যাক কিলিয়ান এমবাপেও। 
  • নেইমারের জোড়া গোলের পরও পিএসজির হার
    শুরুতে পিছিয়ে পড়া পিএসজি ঘুরে দাঁড়াল নেইমারের জোড়া পোনাল্টি গোলে। কিন্তু লরিয়েঁর মাঠে মলিন পারফরম্যান্সের মাশুল ঠিকই দিতে হলো মাওরিসিও পচেত্তিনোর দলকে। পরে আরও দুই গোল খেয়ে হেরে ফিরেছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা।
  • ৩ মিনিটের ৩ গোলে পিএসজির বড় জয়
    প্রথমার্ধে অসংখ্য সুযোগ নষ্টের মাঝে একবার জালের দেখা পাওয়া পিএসজি বিরতির পর যেন গোল উৎসবে মাতল। বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা মোঁপেলিয়েকে উড়িয়ে লিগ ওয়ানে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করল প্যারিসের দলটি।
  • অঁজিকে হারিয়ে শীর্ষে পিএসজি
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়াল পিএসজি। দারুণ এক গোল করলেন লেইভিন কুরজাওয়া। অঁজিকে হারিয়ে লিগ ওয়ানের পয়েন্ট টেবিলের শীর্ষ উঠল প্যারিসের দলটি।
  • ভাঁস্তকে উড়িয়ে জয়ে ফিরল পিএসজি
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে ভাঁস্তকে উড়িয়ে দিল পিএসজি। লিগে জয়ে ফেরা দলটি ব্যবধান কমাল অলিম্পিক লিঁওর সঙ্গে।
  • পচেত্তিনোর অভিষেকে পিএসজির হোঁচট
    নতুন কোচের হাত ধরে নতুন বছরের শুরুটা ভালো হলো না পিএসজির। লিগ ওয়ানে উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া দলটি এবার সাঁত এতিয়েনের বিপক্ষে হোঁচট খেয়েছে।