• মেসির ‘অনুপ্রেরণায়’ দ্বিতীয়ার্ধে জেগে ওঠে বার্সা
    এলচের জমাট রক্ষণ আর নিজেদের ঝিমিয়ে পড়া ফুটবলে প্রথমার্ধে ধুঁকছিল দল। ঘুরে দাঁড়াতে বিরতিতে সতীর্থদের তাতিয়ে দেন লিওনেল মেসি। জোড়া গোল করে পথও দেখান তিনি। তাতেই দ্বিতীয়ার্ধে দেখা মেলে বার্সেলোনার চেনা রূপ। দারুণ জয়ের পর কোচ রোনাল্ড কুমান শোনালেন, দলকে জাগিয়ে তুলতে অধিনায়ক মেসির অনুপ্রেরণা জোগানোর কথা।
  • মেসির জোড়া গোলে বার্সার জয়
    দুই অর্ধে দেখা মিলল বার্সেলোনার দুই রূপ। প্রথমভাগে ভুগল প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতে। দ্বিতীয়ার্ধে খেলল পরিকল্পিত ফুটবল। জোড়া গোল করার পাশাপাশি সতীর্থের গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। অবনমন অঞ্চলের এলচেকে সহজেই হারিয়ে জয়ে ফিরল রোনাল্ড কুমানের দল।
  • ‘ব্যবধান কম থাকলে ভয়ে থাকে বার্সা’
    ন্যূনতম ব্যবধানে এগিয়ে থাকলে ম্যাচের শেষ দিকে ভয়ের মধ্যে থাকে বার্সেলোনা- এমন দাবি স্বয়ং দলটির কোচ রোনাল্ড কুমানের। এমন পারিস্থিতিতে ম্যাচ শেষ করতে ফরোয়ার্ডদের আরও কার্যকর হওয়ার তাগিদ দিলেন তিনি।
  • লিগ শিরোপার আশা ছাড়ছেন না বার্সা কোচ
    শেষ দিকে আতলেতিকো মাদ্রিদ পয়েন্ট হারানোয় জমে উঠছে লা লিগা। তবে এরই মধ্যে কাদিসের বিপক্ষে পয়েন্ট হারিয়ে আবার বেশ খানিকটা পিছিয়ে গেছে বার্সেলোনা। তবে এখান থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপা জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী দলটির কোচ রোনাল্ড কুমান।
  • পিএসজি হারের চেয়েও বেশি হতাশ কুমান
    আগের দিন পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদ হেরে যাওয়ায় বার্সেলোনার সামনে সুযোগ ছিল ব্যবধান কমানোর। কিন্তু ঘরের মাঠে কাদিসের বিপক্ষে পয়েন্ট হারিয়ে তা হাতছাড়া হয়েছে। স্বাভাবিকভাবে খুবই হতাশ বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। এতটাই যে, আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে হারের চেয়েও এই ড্র বেশি পোড়াচ্ছে তাকে।
  • কাম্প নউয়ে বার্সাকে রুখে দিল কাদিস
    ম্যাচ জুড়ে রাজত্ব করল বার্সেলোনা। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিল কাদিসকে। লিওনেল মেসির পেনাল্টি গোলে লম্বা সময় এগিয়েও থাকল রোনাল্ড কুমানের দল। কিন্তু শেষ সময়ে পেনাল্টি থেকে গোল করে তাদের রুখে দিল কাদিস।  
  • কষ্টের জয়ে ব্যবধান কমাল রিয়াল
    অনভিজ্ঞ আক্রমণভাগ নিয়ে খুব ভুগল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে লক্ষ্যে রাখতে পারল না একটা শটও। দ্বিতীয়ার্ধেও খেলায় হলো না খুব একটা পরিবর্তন। তবে দারুণ এক হেডে ব্যবধান গড়ে দিলেন কাসেমিরো। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে কষ্টের জয়ে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান কমাল জিনেদিন জিদানের দল।
  • সব শেষ হয়ে যায়নি, মেসিদের কুমান
    কঠিন সময় পেরিয়ে সবে ছন্দে ফেরার আভাস মিলছিল বার্সেলোনার খেলায়। এমন সময়ে কাম্প নউয়ে তাদের কঠিন বাস্তবতার কথা মনে করিয়ে দিয়েছে পিএসজি। ঘরের মাঠে বড় ব্যবধানে হারে সব কিছুর শেষ দেখছেন না রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচ লিওনেল মেসিদের দিয়েছেন, ভুল থেকে শিক্ষা নেওয়ার তাগিদ।
  • জিদানের দুশ্চিন্তা বাড়ালেন বেনজেমা
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ খেল আরেকটি ধাক্কা। কোচ জিনেদিন জিদানের দুশ্চিন্তা বাড়িয়ে এবার ছিটকে গেলেন দলটির তারকা ফুটবলার করিম বেনজেমা।
  • আবারও ‘২ মাসের’ জন্য মাঠের বাইরে কারভাহাল
    জোড়াতালি দিয়ে রক্ষণ সামলানোর মাঝে সুখবর হয়ে এসেছিল দানি কারভাহালের ফেরা। তবে তার স্থায়ীত্ব হলো মাত্র ২৬ মিনিট। পেশির চোটে আবারও লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন স্প্যানিশ এই ডিফেন্ডার।
  • এগিয়ে যেতে হবে, বললেন উদ্বিগ্ন জিদান
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ। খেলোয়াড়দের ছিটকে পড়ার মিছিলে সবশেষ যোগ হয়েছে ডিফেন্ডার দানি কারভাহালের নাম। এমন অবস্থায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন দলটির কোচ জিনেদিন জিদান। জানালেন, কঠিন পথ মাড়িয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়ও।
  • ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের দারুণ জয়
    ভালেন্সিয়ার বিপক্ষে আগের দেখায় অভিজ্ঞতা হয়েছিল ভীষণ বাজে। শুরুতে এগিয়ে গিয়েও তিন তিনটি পেনাল্টি হজম করে হারতে হয়েছিল বড় ব্যবধানে। এবার আর কোনো অঘটন নয়, পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে প্রত্যাশিত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।
  • ‘মেসি দলে থাকলে সবকিছু সহজ হয়ে যায়’
    দেপোর্তিভো আলাভেসের জমাট রক্ষণে শুরুতে ভুগতে হলেও শেষ পর্যন্ত বার্সেলোনা যে বড় জয় পেয়েছে, তার মূল কৃতিত্ব লিওনেল মেসির। গোল করে ও করিয়ে পথ দেখানো অধিনায়কের পারফরম্যান্সে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন কোচ রোনাল্ড কুমান।
  • অপ্রতিরোধ্য মেসি, দুর্বার বার্সেলোনা
    ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ লিগ ম্যাচের রেকর্ড ছোঁয়ার রাতটাকে আপন রঙে রাঙালেন লিওনেল মেসি। ট্রেডমার্ক শটে অসাধারণ দুটি গোল করার পাশাপাশি সতীর্থের গোলে রাখলেন অবদান। নজরকাড়া ফুটবলে দেপোর্তিভো আলাভেসকে উড়িয়ে দিল বার্সেলোনা।
  • নতুন ফর্মেশনে দল মানিয়ে নেওয়ায় খুশি জিদান
    চোটে অবস্থা জেরবার, একাদশ সাজানোই হয়ে পড়েছিল কঠিন। গেতাফের বিপক্ষে তাই বাধ্য হয়ে নতুন কৌশল বেছে নেন জিনেদিন জিদান। অপরীক্ষিত ফর্মেশনে শুরুতে ধুঁকলেও পরে মানিয়ে নেওয়ায় খেলোয়াড়দের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • স্বস্তির জয়ে বার্সাকে টপকে দুইয়ে রিয়াল
    চোটের ধাক্কায় এলোমেলো একাদশ, সঙ্গে প্রথমার্ধের ছন্নছাড়া পারফরম্যান্স। উত্থান-পতনের পথচলায় জেগেছিল আরেকটি হোঁচটের শঙ্কা। তবে ঘুরে দাঁড়িয়ে গেতাফের বিপক্ষে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • মেসি-ডি ইয়ংদের বিশ্রামের কারণ জানালেন কোচ
    রিয়াল বেতিসের বিপক্ষে লিওনেল মেসিসহ তিন জন মূল খেলোয়াড়কে বিশ্রামে রাখার কারণ জানালেন রোনাল্ড কুমান। কোপা দেল রের সেমি-ফাইনালে সেভিয়ার বিপক্ষে ম্যাচের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান বার্সেলোনা কোচ।
  • মেসি-ত্রিনকাওয়ের গোলে বার্সার নাটকীয় জয়
    পিছিয়ে পড়া দলকে বদলি নেমে পথে ফেরালেন লিওনেল মেসি। সৌভাগ্যের ছোঁয়ায় এগিয়েও গেল তারা। ঘুরে দাঁড়িয়ে রোমাঞ্চ ছড়ালো রিয়াল বেতিস। শেষে গিয়ে ফ্রান্সিসকো ত্রিনকাওয়ের দারুণ গোলে কাঙ্ক্ষিত জয় নিয়ে মাঠ ছাড়লো বার্সেলোনা।
  • দলের লড়াকু মানসিকতায় জিদানের মুখে হাসি
    নিয়মিত খেলোয়াড়দের বড় একটা অংশ নেই দলে। তাদের অনুপস্থিতিতে পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কার মাঠে শুরুর ছন্দহীনতা এবং পরে পিছিয়ে পড়ার ধাক্কা। সেখান থেকে ঘুরে দাঁড়াতে দল যে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছে, তাতে বেশ খুশি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ভারানের জোড়া গোলে জিতল রিয়াল
    ভীষণ বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ হোঁচট খেতে বসেছিল লিগ টেবিলের তলানির দল ওয়েস্কার বিপক্ষেও। তবে ঘুরে দাঁড়িয়ে রাফায়েল ভারানের জোড়া গোলে স্বস্তির জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • ক্ষুব্ধ জিদানের চাওয়া প্রাপ্য সম্মান
    গত মৌসুমে পিছিয়ে থেকেও শেষ ধাপে টানা ১০ ম্যাচ জিতে লা লিগা জয়। এর আগে জিনেদিন জিদানের কোচিংয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। এমন সাফল্যের চূড়া ছোঁয়া একটি দলকে সামান্য ছন্দপতনেই সমালোচনার তীরে বিদ্ধ করায় বেজায় ক্ষেপেছেন জিনেদিন জিদান।
  • বার্সার আর্থিক সমস্যার কারণ মহামারী, মেসি নয়: তেবাস
    গণমাধ্যমে চুক্তির তথ্য ফাঁসের পর থেকে চাপে থাকা লিওনেল মেসির পাশে দাঁড়িয়েছেন হাভিয়ের তেবাস। বার্সেলোনার আর্থিক সমস্যার সঙ্গে আর্জেন্টাইন তারকার বিশাল অঙ্কের চুক্তির কোনো সম্পর্ক দেখছেন না লা লিগা প্রধান। তার দাবি, আর সব ক্লাবের মতো মহামারীর জন্য কঠিন পরিস্থিতিতে পড়েছে বার্সেলোনাও।
  • ‘বার্সা ও মেসির ক্ষতি করতে চুক্তি ফাঁস’
    লিওনেল মেসির চুক্তি ফাঁসের ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রোনাল্ড কুমান। প্রশ্ন তুলেছেন এর উদ্দেশ্য নিয়ে। বার্সেলোনা কোচের মতে, ক্লাব ও মেসির ভাবমূর্তি ক্ষুণ্ণ করার একটা প্রয়াস এটি। 
  • মেসি-গ্রিজমানের গোলে দুইয়ে বার্সা
    আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের প্রথমভাগে দেখা মিলল দাপুটে বার্সেলোনার। পথ দেখালো লিওনেল মেসির অসাধারণ ফ্রি কিক। দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা ছন্দপতন হলেও আবারও ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত এক জয় তুলে নিল রোনাল্ড কুমানের দল।
  • এখনই শেষ দেখছে না রিয়াল
    লা লিগায় সবশেষ লেভান্তের বিপক্ষে হারে রিয়াল মাদ্রিদের শিরোপা লড়াইয়ে টিকে থাকা আরও কঠিন হয়ে পড়েছে। তবে, এখনই বিশ্বাস হারাচ্ছে না দলটি। দুই ম্যাচ কম খেলেও ৭ পয়েন্টে এগিয়ে থাকা আতলেতিকো মাদ্রিদকে এখনও টপকে যাওয়ার আশা করছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • ১০ জনের রিয়ালকে হারাল লেভান্তে
    রিয়াল মাদ্রিদকে পেলেই যেন জ্বলে ওঠে লেভান্তে। আরও একবার স্প্যানিশ চ্যাম্পিয়নদের ভোগাল দলটি। হারিয়ে দিল প্রায় শুরু থেকে ১০ জন নিয়ে খেলা মাদ্রিদের ক্লাবটিকে।
  • ‘সব শিরোপা জেতার মতো অবস্থায় নেই বার্সা’
    সব জেতার সম্ভাবনা বেঁচে থাকলেও বার্সেলোনার শিরোপা জেতার সামর্থ্য নিয়ে ইদানিং প্রশ্ন শুনতে হচ্ছে রোনাল্ড কুমানকে। বরাবরের মতো কাতালান ক্লাবটির কোচ উত্তর দিলেন বাস্তবতার নিরিখে। স্বীকার করলেন, সব প্রতিযোগিতায় শিরোপা জেতার মতো অবস্থায় নেই তার দল।
  • ‘মেসি না খেললেই বার্সা জেতে’
    লিওনেল মেসির সমালোচকদের তালিকা করলে হুগো অরলান্দো গাত্তির নামটা হয়তো উপরের দিকেই থাকবে। এবার সময়ের অন্যতম সেরা ফুটবলারের দিকে আরও বিষাক্ত তীর ছুড়লেন সাবেক আর্জেন্টাইন ফুটবলার। তার মতে, মেসি না খেললেই নাকি আরও ভালো হয়ে ওঠে বার্সেলোনা!
  • দারুণ ছন্দে এগিয়ে চলেছেন ডি ইয়ং
    চলতি মৌসুমটা দারুণ কাটছে বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ংয়ের। প্রথম বছর কাম্প নউয়ে মানিয়ে নেওয়ার পর রোনাল্ড কুমানের দলে প্রতি ম্যাচেই নিজেকে প্রমাণ করে চলেছেন এই ডাচ মিডফিল্ডার।
  • এলচেকে হারিয়ে তিনে বার্সা
    মাঝে অন্য দুটি প্রতিযোগিতায় হতাশাজনক পারফরম্যান্স করা বার্সেলোনাকে ভুগতে দেখা গেল লা লিগাতেও। কাঙ্ক্ষিত জয় অবশ্য ঠিকই তুলে নিয়েছে তারা। এলচেকে হারিয়ে লিগ টেবিলের তিন নম্বরে উঠে এসেছে রোনাল্ড কুমানের দল।
  • ‘আজারকে নিয়ে আরেকটু ধৈর্য ধরুন’
    অনেক প্রত্যাশা নিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার দেড় বছরের বেশি সময় পেরিয়ে গেলেও চোটের থাবা আর ফর্মহীনতায় নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি এদেন আজার। সবশেষ দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে তার উজ্জীবিত পারফরম্যান্স অবশ্য আরও একবার আশা দেখাচ্ছে। তবে বেলজিয়ান ফরোয়ার্ডকে সেরা ছন্দে দেখতে সবাইকে আরেকটু ধৈর্য ধরতে বললেন সতীর্থ করিম বেনজেমা ও সহকারী কোচ দাভিদ বেত্তোনি।
  • আলাভেসকে উড়িয়ে জয়ে ফিরল রিয়াল
    কঠিন সময়ে আরও একবার বেরিয়ে এলো রিয়াল মাদ্রিদের সেরাটা। শুরুর স্নায়ু চাপ কাটিয়ে আক্রমণাত্মক ফুটবলে চেপে ধরলো দেপোর্তিভো আলাভেসকে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে তিন ম্যাচ পর জয়ে ফিরল স্প্যানিশ চ্যাম্পিয়নরা।
  • মাঠ কোনো অজুহাত নয়: ক্রুস
    ওসাসুনার মাঠে প্রতিকূল পরিবেশে খেলতে হলেও সেটাকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না টনি ক্রুস। দলের হোঁচট খাওয়ার পেছনে বরং নিজেদের সাদামাটা পারফরম্যান্সের দায় দেখছেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
  • বার্সার খেলায় আত্মবিশ্বাস পাচ্ছেন কোচ
    নতুন বছরে যেন দেখা মিলছে নতুন বার্সেলোনার। মাঠে দাপট দেখাচ্ছেন লিওনেল মেসি-পেদ্রি-উসমান দেম্বেলেরা। ধারাবাহিকতা ফিরেছে কাতালান ক্লাবটির খেলায়। এক সপ্তাহে প্রতিপক্ষের মাঠে তিন জয়ের পর শিরোপার জন্য লড়াইয়ের আত্মবিশ্বাস পাচ্ছেন কোচ রোনাল্ড কুমান।
  • ম্যাচ স্থগিত করা উচিত ছিল: জিদান
    ম্যাচের পর সাধারণত খুব একটা ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় না জিনেদিন জিদানকে। তবে ওসাসুনা ম্যাচের পর নিজেকে আর শান্ত রাখতে পারলেন না রিয়াল মাদ্রিদ কোচ। বিরূপ আবহাওয়ার মধ্যেও ম্যাচ খেলতে বাধ্য হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেন তিনি।
  • প্রতিকূল পরিবেশে রিয়ালের হোঁচট
    প্রচণ্ড ঠাণ্ডার মাঝে বৃষ্টির মতো ঝরলো তুষার। বিরূপ আবহাওয়ার মাঝে ওসাসুনার রক্ষণাত্মক কৌশলের সঙ্গে পেরে উঠল না রিয়াল মাদ্রিদ। পয়েন্ট খুইয়ে হারাল লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ।
  • মেসি-গ্রিজমানের নৈপুণ্যে বার্সার বড় জয়
    সৌভাগ্যের ছোঁয়ায় শুরুতেই এগিয়ে যাওয়ার পর বিরতির আগেই জোড়া গোল পেলেন লিওনেল মেসি। একাদশে ফেরা অঁতোয়ান গ্রিজমানও গোল করে ও করিয়ে আলো ছড়ালেন। আক্রমণভাগের জ্বলে ওঠার দিনে গ্রানাদাকে উড়িয়ে লিগ টেবিলে আরেক ধাপ উপরে উঠল বার্সেলোনা।
  • তুষার ঝড়ে আতলেতিকো-বিলবাও ম্যাচ স্থগিত
    তুষার ঝড়ের কবলে পড়েছে আতলেতিকো মাদ্রিদ ও আথলেতিক বিলবাও ম্যাচ। দুই দলের মধ্যে লা লিগার ম্যাচটি স্থগিত হয়ে গেছে।
  • মেসিকে নিয়ে ভুল ভাবনায় ছিলেন মার্সেলিনো
    বার্সেলোনার ছন্দহীন পারফরম্যান্সের মাঝে লিওনেল মেসিও ছিলেন না স্বরূপে। আথলেতিক বিলবাও কোচ মার্সেলিনো তাই ভেবেছিলেন, আর্জেন্টাইন তারকা যেহেতু তার সেরা ছন্দে নেই, আটকাতে পারবেন তাকে। তবে বার্সেলোনা অধিনায়কের মুখোমুখি হওয়ার পর ভুল ভেঙেছে এই স্প্যানিশ কোচের।
  • মেসিদের এভাবেই এগিয়ে যাওয়ার তাগিদ কোচের
    আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে দলের উজ্জ্বল পারফরম্যান্সে দারুণ খুশি বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। লিওনেল মেসি-পেদ্রিদের কাছ থেকে এতদিন ঠিক এমন খেলাই আশা করছিলেন তিনি। এই মানদণ্ড ধরেই এগিয়ে যাওয়ার তাগিদ দিলেন ডাচ কোচ।
  • মেসির জোড়া গোলে বার্সার জয়
    দলের পারফরম্যান্সের ওঠানামার মাঝে নিজেও ভুগছিলেন কিছুটা। কয়েকটি ম্যাচে ছিলেন নিজের ছায়া হয়ে। সেই আড়াল থেকে যেন বেরিয়ে এলেন লিওনেল মেসি। অধিনায়কের পাশে আলো ছড়ালেন প্রতিভাবান পেদ্রি। ৩ বছর পর আথলেতিক বিলবাওয়ের মাঠে জিতল বার্সেলোনা।
  • দলবদল: পরিকল্পনা চূড়ান্ত বার্সা কোচের
    স্কোয়াডের শক্তি বাড়াতে জানুয়ারির দলবদলেই কিছু নতুন খেলোয়াড় দলে টানতে চান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। একই সঙ্গে ভারসাম্য আনতে ছেড়ে দিতে চান কয়েকজনকে। তবে ক্লাবের বর্তমান আর্থিক দুরাবস্থা বিবেচনায় নতুন খেলোয়াড় কেনা যে সম্ভব নয়, সেটাও বুঝতে পারছেন এই ডাচ কোচ।
  • বার্সায় নতুন দুই মাইলফলক ছুঁয়ে গর্বিত মেসি
    ক্যারিয়ারের শুরু থেকে খেলছেন বার্সেলোনায়। দারুণ পথচলায় অবিশ্বাস্য সব সাফল্যও পেয়েছেন দুই হাত ভরে। সম্প্রতি আরও দুটি মাইলফলক ছুঁয়েছেন লিওলেল মেসি। প্রিয় ক্লাবের হয়ে লা লিগায় ৫০০ ও সব প্রতিযোগিতা মিলে ৭৫০ ম্যাচ খেলার কীর্তি গড়তে পেরে গর্বিত আর্জেন্টাইন তারকা।
  • রিয়াল-আতলেতিকোর হোঁচটের আশায় বার্সা কোচ
    বারবার হচ্ছে ছন্দপতন। রক্ষণ-মাঝমাঠ-আক্রমণ, সবখানেই ধুঁকছে দল। এক ম্যাচ বেশি খেলেও শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে পিছিয়ে পড়েছে ১০ পয়েন্টে। তবে, লিগ শিরোপা জয়ের সম্ভাবনা ক্ষীণ হলেও একেবারে আশা ছাড়তে রাজি নন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • স্ট্রাইকার চাই কুমানের
    গোলের অসংখ্য সুযোগ তৈরি করেও সেই হারে মিলছে না জালের দেখা। চলমান এই সমস্যা থেকে কোনোভাবেই বের হতে পারছে না বার্সেলোনা। লা লিগায় পয়েন্ট তালিকার তলানিতে থাকা ওয়েস্কার বিপক্ষে নূন্যতম ব্যবধানে জয়ের পর দলটির কোচ রোনাল্ড কুমান আবারও বললেন, একজন খাঁটি স্ট্রাইকারের খুব প্রয়োজন।
  • ওয়েস্কার মাঠে ঘাম ঝরানো জয় বার্সার
    যেকোনো মূল্যে যেন ঘর সামলানোর পণ করেছিল ওয়েস্কা। প্রতিপক্ষের পুরোপুরি রক্ষণাত্মক কৌশল, সঙ্গে নিজেদের সুযোগ নষ্টের মিশেলে ঘাম ছুটে গেল বার্সেলোনার। তারপরও স্বস্তি, কষ্টে হলেও বছরের শুরুটা তো জয় দিয়ে হলো!
  • ‘পরিপূর্ণ ম্যাচ’ খেলার তৃপ্তি জিদানের
    আস্থার প্রতিদান দিয়ে চলেছেন লুকাস ভাসকেস; সঙ্গে আলো ছড়ানো নাচো ফের্নান্দেস ও মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। সব মিলে সেল্তা ভিগোর বিপক্ষে ‘পরিপূর্ণ’ ম্যাচ খেলার তৃপ্তি রিয়াল মাদ্রিদ কোচের কণ্ঠে।
  • দারুণ জয়ে বছর শুরু রিয়ালের
    রক্ষণ কী আক্রমণ-দলের যখন যেখানে প্রয়োজন, সামর্থ্যের শতভাগ দিয়ে একাদশে জায়গা পাকা করা লুকাস ভাসকেস আলো ছড়ালেন। সঙ্গে জ্বলে উঠলেন মার্কো আসেনসিও। দুজনে গোল করার পাশাপাশি একে অপরের গোলে রাখলেন অবদান। উজ্জীবিত সেল্তা ভিগোকে হারিয়ে নতুন বছরে দুর্দান্ত শুরু করল রিয়াল মাদ্রিদ।
  • চোট কাটিয়ে ফিরলেন মেসি
    নতুন বছরের শুরু থেকে লিওনেল মেসিকে পাচ্ছে বার্সেলোনা। গোড়ালির চোট কাটিয়ে ফিরেছেন আর্জেন্টাইন তারকা। লা লিগায় ওয়েস্কার বিপক্ষে ম্যাচের দলে তাকে রেখেছেন কোচ রোনাল্ড কুমান।
  • নতুন বছরে জিদানের চাওয়া
    চোট কাটিয়ে একে একে ফিরছেন সবাই। প্রায় পূর্ণ শক্তির দল পাচ্ছেন জিনেদিন জিদান। নতুন বছরে রিয়াল মাদ্রিদ কোচের চাওয়া, তার দল থেকে দূরে থাকুক চোট। পূর্ণ শক্তি নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা চালিয়ে যাক শিরোপা ধরে রাখার লড়াই।
  • নিষ্প্রভ রিয়ালকে রুখে দিল এলচে
    বছরে নিজেদের শেষ ম্যাচে এসে আগের আট রাউন্ডে জয়শূন্য এলচের বিপক্ষে পথ হারাল রিয়াল মাদ্রিদ। শুরুতে এগিয়ে গিয়ে জয়ের আশা জাগালেও দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে মূল্যবান দুটি পয়েন্ট হারাল জিনেদিন জিদানের দল।
  • বার্সার লিগ জয়ের সম্ভাবনা দেখছেন না কুমান
    লা লিগার শিরোপা লড়াই থেকে দল ছিটকে পড়েছে কি-না, এমন প্রশ্ন উঠেছে অনেক আগেই। সবশেষ তুলনামূলক কম শক্তির দল এইবারের বিপক্ষে ঘরের মাঠে পয়েন্ট হারানোর পর আবারও একই প্রশ্নের মুখে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। বাস্তবতা মেনে তিনি বললেন, এখান থেকে দলের পক্ষে লা লিগা জেতা কঠিন।  
  • কাম্প নউয়ে বার্সাকে রুখে দিল এইবার
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে দুর্দান্ত খেলা বার্সেলোনার দেখা মিলল না এবার। লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে আক্রমণভাগে ভুগলো দলটি। সেই সুযোগে লা লিগা পরাশক্তিদের মাঠ থেকে প্রথমবারের মতো পয়েন্ট নিয়ে ফিরল এইবার।
  • এলচের বিপক্ষে খেলবে আজার: জিদান
    চোট কাটিয়ে দলে ফিরলেও গ্রানাদার বিপক্ষে পুরো ম্যাচে বেঞ্চে বসে কাটাতে হয়েছিল এদেন আজারকে। লা লিগায় এলচের বিপক্ষে বেলজিয়ান ফরোয়ার্ডকে খেলানোর পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • চোট কাটিয়ে ফিরছেন দেম্বেলে
    চোট কাটিয়ে তিন সপ্তাহের বেশি সময় পর বার্সেলোনা দলে ফিরতে যাচ্ছেন উসমান দেম্বেলে। এইবারের বিপক্ষে ম্যাচে তাকে স্কোয়াডে রাখা হবে বলে জানিয়েছেন কোচ রোনাল্ড কুমান।
  • এইবারের বিপক্ষে নেই মেসি
    লা লিগায় নিজেদের পরের ম্যাচে এইবারের বিপক্ষে অধিনায়ক লিওনেল মেসিকে পাচ্ছে না বার্সেলোনা। গোড়ালির চোটে ভুগছেন আর্জেন্টাইন তারকা।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে রদ্রিগো
    ঠাসা সূচির চাপে আগে থেকেই চোট সমস্যায় জেরবার রিয়াল মাদ্রিদ। এবার যোগ হলো নতুন সমস্যা। সবশেষ গ্রানাদার বিপক্ষে ম্যাচে চোট পাওয়া রদ্রিগোর ফিরতে তিন মাসের মতো লাগতে পারে বলে সংবাদমাধ্যমের খবর।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    স্কোরলাইন দেখে বোঝা যাচ্ছে না, কতটা কঠিন ছিল রিয়াল মাদ্রিদের জয়। গ্রানাদার বিপক্ষে তিন পয়েন্ট তুলে নিতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। লড়াইটা যে কঠিন হবে, আগে থেকেই জানতেন কোচ জিনেদিন জিদান। তাই তো জয়ের পর ফরাসি কোচের কণ্ঠে একই সঙ্গে স্বস্তি ও আনন্দ।
  • কষ্টের জয়ে আতলেতিকোর পাশেই রিয়াল
    প্রথমার্ধের সাদামাটা রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ালো বিরতির পর। এ পর্বের পারফরম্যান্স খুব একটা আহামরি না হলেও গ্রানাদার বিপক্ষে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে জিনেদিন জিদানের দল।  
  • কখনও ভাবিনি কোনো রেকর্ড ভাঙতে পারব: মেসি
    দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন। সবশেষ কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। অসাধারণ এই অর্জন বার্সেলোনা তারকার কাছেই অবিশ্বাস্য লাগছে।
  • নতুন কৌশল কাজে লাগার উচ্ছ্বাস কুমানের
    সাধারণত যে ফর্মেশনে খেলে থাকে বার্সেলোনা, ধারাবাহিকতার সন্ধানে সেখান থেকে বেরিয়ে এলেন রোনাল্ড কুমান। নিলেন ক্লাবের সবচেয়ে দামি ফুটবলারদের দুজন অঁতোয়ান গ্রিজমান ও ফিলিপে কৌতিনিয়োকে বাইরে রাখার ঝুঁকি, সাজালেন নতুন কৌশল। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে দাপট দেখালেন মেসি-পেদ্রিরা। দলের দুর্দান্ত পারফরম্যান্সে ভীষণ উচ্ছ্বসিত বার্সেলোনা কোচ।
  • মেসির রেকর্ড গড়ার রাতে পুরনো রূপে বার্সা
    মৌসুমের শুরু থেকে অ্যাওয়ে ম্যাচে ভীষণ ভুগতে থাকা বার্সেলোনা অবশেষে যেন সেই ব্যর্থতা পেছনে ফেলল। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ফুটবল খেলল তারা। পেলেকে ছাপিয়ে যাওয়ার দিনে দুই সতীর্থের গোলেও অবদান রাখলেন লিওনেল মেসি। অধিনায়কের জাদুকরী পারফরম্যান্সে দুর্দান্ত এক জয় পেল রোনাল্ড কুমানের দল। 
  • পেলেকে ছাড়িয়ে চূড়ায় মেসি
    আগের ম্যাচে ছুঁয়েছিলেন কিংবদন্তিকে। তিন দিন পরই ছাড়িয়ে গেলেন তাকে, গড়লেন আরও একটি নতুন রেকর্ড। পেলেকে ছাপিয়ে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিলেন লিওনেল মেসি।
  • ফিরলেন আজার, নেই মদ্রিচ
    চোট কাটিয়ে রিয়াল মাদ্রিদ দলে ফিরেছেন ফরোয়ার্ড এদেন আজার। লা লিগায় গ্রানাদার বিপক্ষে মিডফিল্ডার লুকা মদ্রিচকে অবশ্য পাচ্ছে না চ্যাম্পিয়নরা।
  • উপেক্ষায় কুমানকে জিদানের জবাব
    এইবারের বিপক্ষে ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনায় পেনাল্টি ছিল কিনা, চলমান বিতর্কটাকে নতুন করে উসকে দিয়েছিলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘খোঁচার’ পরও আগের অবস্থানেই আছেন জিনেদিন জিদান। বিষয়টি নিয়ে না ভেবে বরং আগামী ম্যাচের দিকে মনোযোগ রিয়াল মাদ্রিদ কোচের।
  • মেসি-রোনালদোকে ছাপিয়ে পুরস্কার জেতা সম্মানের: বেনজেমা
    আগের ১১ মৌসুমেই পুরস্কারটা জিতেছেন লিওনেল মেসি কিংবা ক্রিস্তিয়ানো রোনালদো। সময়ের সেরা দুই ফুটবলারের রাজত্ব ভেঙে প্রথমবারের মতো লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে দারুণ উচ্ছ্বসিত রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।
  • ‘১০ জনের ৯ জনই বলবে রামোসের ঘটনা পেনাল্টি ছিল’
    এইবারের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনা নিয়ে চলমান বিতর্কে যোগ দিলেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। এই ডাচ কোচের মতে, ওটা পেনাল্টি ছিল। ক্ষোভের সঙ্গেই বললেন, স্পেনে হ্যান্ডবলের নিয়ম এখনও বুঝতে পারেন না তিনি।
  • আবারও সময় চাইলেন বার্সা কোচ
    বার্সেলোনার ডাগআউটে রোনাল্ড কুমানকে ঘিরে প্রত্যাশা আকাশছোঁয়া হলেও তার কোচিংয়ে এখনও ধারাবাহিক হতে পারেনি দলটি। আত্মবিশ্বাসের অবশ্য কমতি নেই তার। তবে দলকে কক্ষপথে ফেরাতে সময় প্রয়োজন বলে মনে করেন এই ডাচ কোচ।
  • রামোসের হ্যান্ডবলে পেনাল্টি না পেয়ে এইবারের ক্ষোভ
    এক গোলের ব্যবধানে এগিয়ে রিয়াল মাদ্রিদ, সমতায় ফিরতে মরিয়া এইবার-এমন সময় রিয়ালের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে; কিন্তু মেলেনি রেফারির সাড়া। এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবারের মতে, ওটা নিশ্চিত পেনাল্টি। ভিএআর সুবিধা থাকা সত্ত্বেও ভালোমতো তা কাজে না লাগানোতেই বেশি চটেছেন এই স্প্যানিয়ার্ড।
  • কষ্টে এইবার চ্যালেঞ্জ জিতল রিয়াল
    মাঝমাঠ ও আক্রমণভাগের আলো ছড়ানো পারফরম্যান্সের পর দ্বিতীয়ার্ধে কিছুটা খেই হারাল রিয়াল মাদ্রিদ। পাল্টা আক্রমণে কঠিন চ্যালেঞ্জ জানাল এইবার। অনেক সুযোগ নষ্টের পরও করিম বেনজেমার নৈপুণ্যে শেষ পর্যন্ত প্রত্যাশিত জয় পেয়েছে জিনেদিন জিদানের দল।
  • কুমানের চোখে বার্সার হোঁচটের কারণ
    আগের ম্যাচেই মিলেছিল স্বরূপে ফেরার আভাস। সপ্তাহ পার হওয়ার আগেই ফের পথহারা বার্সেলোনা। ভালেন্সিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়িয়েও জয় মুঠোবন্দি করতে পারেনি তারা। আবারও ছন্দপতনের পেছনে গুরুত্বপূর্ণ সময়ে মনোযোগ হারানো ও দলের অভিজ্ঞতার ঘাটতিই মূল কারণ বলে মনে করেন দলটির কোচ রোনাল্ড কুমান।
  • উত্তেজনায় ঠাসা ম্যাচে বার্সাকে রুখে দিল ভালেন্সিয়া
    আক্রমণ-পাল্টা আক্রমণ, লাল কার্ড বদলে হলুদ, লিওনেল মেসির পেনাল্টি মিসের পর তারই হেডে গোল-এমন সব নাটকীয়তায় ভরপুর ম্যাচে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে পাল্টা এগিয়ে গেল বার্সেলোনা। সেখান থেকে আবারও ঘুরে দাঁড়িয়ে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল উদ্দীপ্ত ভালেন্সিয়া।
  • পেলের রেকর্ড স্পর্শ করলেন মেসি
    ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়া লিওনেল মেসি আরেকটি রেকর্ড নিজের করে নেওয়ার পথে এগিয়ে গেলেন আরেকটু। ভালেন্সিয়ার বিপক্ষে গোল করে বসলেন ফুটবল কিংবদন্তি পেলের পাশে। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন যৌথভাবে তাদের।
  • মেসিদের ‘আরও কার্যকর’ হওয়ার তাগিদ কুমানের
    লা লিগায় টানা দুই ম্যাচ জিতে আসা বার্সেলোনার সামনের প্রতিপক্ষ ভালেন্সিয়া। চেনা মাঠ কাম্প নউয়ে খেলা। তবে দলকে সতর্ক করে দিয়েছেন রোনাল্ড কুমান। তাগিদ দিয়েছেন সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে আরও কার্যকর হওয়ার।
  • এমন বার্সাকেই দেখতে চান কুমান
    মাঝে দলের পারফরম্যান্সে ক্ষোভ প্রকাশ করেছেন, বারবার কৌশল নিয়ে প্রশ্ন ওঠায় হয়েছেন বিরক্ত। অবশেষে রোনাল্ড কুমানের মুখে হাসি ফুটেছে। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে দাপুটে পারফরম্যান্সে জয় পাওয়ার পর উচ্ছ্বসিত কণ্ঠে বার্সেলোনা কোচ জানান, এমন বার্সেলোনাকেই তো দেখতে চান তিনি।
  • দারুণ জয়ে সোসিয়েদাদকে থামাল বার্সেলোনা
    রক্ষণ জমাট রেখে অনেক দিন পর নজরকাড়া ফুটবল খেলল বার্সেলোনা। আক্রমণাত্মক কৌশলে চ্যালেঞ্জ জানালো রিয়াল সোসিয়েদাদ; তবে মরিয়া প্রতিপক্ষকে আটকাতে পারল না তারা। প্রথমে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নিল কাতালান ক্লাবটি।
  • ফ্রান্সের সবসময়ের সেরা স্ট্রাইকার বেনজেমা: জিদান
    খাদের কিনারা থেকে রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে পথ দেখাচ্ছেন দারুণ ছন্দে থাকা করিম বেনজেমা। শেষ চার ম্যাচে করেছেন চার গোল। সবশেষ আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জোড়া গোল করা ফরাসি ফরোয়ার্ডের ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তার মতে, বেনজেমা হলেন ফ্রান্সের সব সময়ের সেরা স্ট্রাইকার।
  • ঘুরে দাঁড়ানো রিয়ালের চারে ৪
    আথলেতিক বিলবাওয়ের আশা জাগানিয়া শুরুর পর একটি লাল কার্ডের ঘটনায় যেন পাল্টে গেল সব। পাল্টা চাপ বাড়িয়ে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। হার না মানা মানসিকতায় এরপরও ম্যাচে ফিরেছিল বিলবাও; কিন্তু লিগ চ্যাম্পিনদের আটকাতে পারেনি তারা। দারুণ এক জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদকে স্পর্শ করেছে জিনেদিন জিদানের দল।
  • জেতার কৌশল নিয়ে কেন সমালোচনা, প্রশ্ন কুমানের
    ব্যর্থতার জন্য সমালোচনা মেনে নিতে আপত্তি নেই রোনাল্ড কুমানের। কিন্তু জেতার কৌশল নিয়ে সমালোচনার কারণ বুঝতে পারছে না বার্সেলোনা কোচ।
  • অগ্নিপরীক্ষা পেরিয়ে জিদানের কণ্ঠে শুধুই স্বস্তি
    যখনই মনে হয় ডুবতে বসেছে রিয়াল মাদ্রিদ, তখনই যেন বেরিয়ে আসে তাদের সেরাটা। জিনেদিন জিদানের অধীনে একটু বেশিই দেখা যাচ্ছে দলটির এমন রূপ। সপ্তাহ খানেক আগেও সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি ছিল খাদের কিনারায়। ঘুরে দাঁড়িয়ে দারুণ তিন জয়ে কক্ষপথে ফিরেছে তারা।
  • যে কোনো ভাবে জয়টাই মুখ্য: কুমান
    টানা দুই হারের পর পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলে থাকা লেভান্তের বিপক্ষে কষ্টের জয়। অসংখ্য সুযোগ নষ্টের ভিড়ে পারফরম্যান্স দিয়ে প্রত্যাশা পূরণ করতে পারেনি বার্সেলোনা। তবে, কাঙ্ক্ষিত জয় তো মিলেছে। হতাশা থাকলেও তাই কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে স্বস্তি।
  • বার্সেলোনাকে জয়ে ফেরালেন মেসি
    অসংখ্য সুযোগ তৈরি করেও ফিনিশিংয়ে অবিশ্বাস্য সব ব্যর্থতায় মিলছিল না গোলের দেখা। বড় বাধা হয়ে ছিলেন লেভান্তে গোলরক্ষক আইতর ফের্নান্দেস। শেষ দিকে গিয়ে সাফল্যের দেখা পেলেন লিওনেল মেসি। অধিনায়কের দেখানো পথে জয়ে ফিরল বার্সেলোনা।
  • আমরা খুব খারাপ খেলেছি: সিমেওনে
    দারুণ গতিতে এগিয়ে চলা আতলেতিকো মাদ্রিদের হয়েছে ছন্দপতন; নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে উজ্জ্বল পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি তারা। এতে বেশ ক্ষুব্ধ দলটির কোচ দিয়েগো সিমেওনে। খেলোয়াড়দের সমালোচনাও করলেন তিনি।
  • ‘সমালোচনা রিয়ালকে শক্তিশালী করে’
    এইতো কদিন আগের কথা, তীব্র সমালোচনা আর অপ্রিয় সব প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বারবার। চাকরি হারাতে যাচ্ছেন ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচ-এমন গুঞ্জনও উঠেছিল। সেই কঠিন সময় পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। সেই ধারাবাহিকতায় আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর দলটির কোচ জিনেদিন জিদান বললেন, সমালোচনায় ভেঙে পড়ে না তার খেলোয়াড়রা, বরং দলকে আরও শক্তিশালী করে।
  • আতলেতিকোকে প্রথম হারের স্বাদ দিল রিয়াল
    আগের ম্যাচের দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখলো রিয়াল মাদ্রিদ। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ফুটবল খেলে হারিয়ে দিল দারুণ ছন্দে থাকা আতলেতিকো মাদ্রিদকে।
  • খুশি নই, তবে স্বচ্ছন্দে আছি: বার্সা কোচ
    লা লিগায় টানা বাজে পারফরম্যান্সে এমনিতেই চাপের মুখে ছিল বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগেও সবশেষ ম্যাচে ইউভেন্তুসের বিপক্ষে হারতে হওয়ায় স্বাভাবিকভাবেই সমালোচনা বেড়েছে কয়েকগুণ। তবে, এমন কোণঠাসা অবস্থাতেও নাকি তেমন কোনো চাপ অনুভব করছেন না কোচ রোনাল্ড কুমান। দল খারাপ করায় মনটা অবশ্য খারাপ; কিন্তু খেলোয়াড়রা দলের সবাই পাশে থাকায় বেশ স্বচ্ছন্দে আছেন তিনি।
  • আতলেতিকোকে ফেভারিট মানছেন জিদান
    লা লিগায় বরাবরের ফেভারিট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এবার দেখছে মুদ্রার উল্টো পিঠ। তাদের ছন্দহীন পারফরম্যান্সের বিপরীতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আতলেতিকো মাদ্রিদ। এবারের লিগ চ্যাম্পিয়ন হিসেবে অনেকেই দিয়েগো সিমেওনের দলের জোর সম্ভাবনা দেখতে শুরু করেছেন। নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের আগে একই অভিমত জানালেন রিয়াল কোচ জিনেদিন জিদানও।
  • রিয়াল ম্যাচেই সব শেষ নয়: সিমেওনে
    লা লিগার শিরোপা লড়াইয়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে আতলেতিকো মাদ্রিদ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের আসছে ম্যাচকে অনেকে দেখছেন শিরোপা নির্ধারণী হিসেবে। আতলেতিকো কোচ দিয়েগো সিমেওনে অবশ্য তা মনে করেন না। তার মতে, শিরোপা নিষ্পত্তি হতে এখনও অনেক দেরি।
  • ধুঁকছে বার্সা-রিয়াল, আতলেতিকোকে থামাবে কে?
    প্রথম তিন ম্যাচে জয় কেবল একটি। এরপর থেকে লা লিগায় যেন উড়ছে আতলেতিকো মাদ্রিদ। টানা সাত ম্যাচ জিতে উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা যেখানে ধুঁকছে, সেখানে শিরোপা লড়াইয়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে দিয়েগো সিমেওনের দল।
  • ৩৩ বছরে সবচেয়ে বাজে শুরু বার্সার
    মৌসুমের প্রথম দুই ম্যাচে নিজেদের জাল অক্ষত রেখে প্রতিপক্ষের জালে যথাক্রমে ৪ ও ৩ গোল। নি:সন্দেহে দারুণ শুরু। সময়ের সঙ্গে সঙ্গে শুরুর সেই ছন্দ হারিয়ে লা লিগায় যেন নিজেদের খুঁজে ফিরছে বার্সেলোনা।
  • রিয়াল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে: জিদান
    প্রতিপক্ষের আত্মঘাতী গোলে সেভিয়ার মাঠ থেকে স্বস্তির জয় নিয়ে ফেরা রিয়াল মাদ্রিদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। দুদিন বাদে বাঁচামরার ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে তারা মুখোমুখি হবে বরুশিয়া মনশেনগ্লাডবাখের। এরপর লা লিগায় প্রতিপক্ষ নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ। তবে সামনের পথচলা যত কঠিনই হোক, মোটেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না জিনেদিন জিদান। জানালেন, তার দল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে।
  • মেসিদের মনোযোগের ঘাটতিতে ক্ষুব্ধ কুমান
    ডিফেন্ডারদের ভুলে গোল হজম করা যেন নিয়মিত ঘটনা হয়ে উঠেছে বার্সেলোনার। আগেও রক্ষণের কড়া সমালোচনা করেছেন দলটির কোচ রোনাল্ড কুমান। লা লিগায় কাদিসের বিপক্ষে নিজেদের ভুলেই দুই গোল হজম করার পর আবারও রক্ষণ নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন এই ডাচ কোচ। নবাগত দলটির বিপক্ষে বিব্রতকর হারের পর খেলোয়াড়দের মনোযোগের ঘাটতিতে মূল সমস্যা দেখছেন তিনি।
  • নিজেদের দোষেই হারল বার্সেলোনা
    বলের দখল নয়, বার্সেলোনাকে হারাতে গতিময় ফুটবলের যে ঘোষণা দিয়েছিলেন কাদিস কোচ, মাঠে তার দেখা মিলল না তেমন। তবে চমক জাগানিয়া জয় ঠিকই তুলে নিয়েছে ১৫ বছর পর লা লিগায় ফেরা দলটি। শক্তি-সামর্থ্যে যোজন যোজন এগিয়ে থাকা প্রতিপক্ষের দুটি ভুলের সুযোগ কাজে লাগিয়ে ঘরের মাঠে আসরে প্রথম জয় পেয়েছে কাদিস।
  • বোনোর ভুলে রিয়ালের স্বস্তির জয়
    দুই হার, এক ড্র-তিন ম্যাচের জয়শূন্যতায় আত্মবিশ্বাস তলানীতে। লুকা মদ্রিচ-টনি ক্রুস-করিম বেনজেমাদের চোখে-মুখে ছন্দে ফেরার মরিয়া ভাব থাকলেও পারফরম্যান্সে পড়ল না এর ছাপ। প্রতিপক্ষ গোলরক্ষকের একটি ভুল আশীবার্দ হয়ে এলো। সেভিয়ার মাঠ থেকে জয়ের হাসি নিয়ে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • কোণঠাসা রিয়াল আরও ভয়ঙ্কর: লোপেতেগি
    পথহারা রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার আগে নিজের খেলোয়াড়দের বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিলেন সেভিয়া কোচ হুলেন লোপেতেগি। তার মতে, একের পর এক হোঁচটে কড়া সমালোচনার মুখে পড়া মাদ্রিদের দলটি এখন অন্য সময়ের চেয়ে বেশি বিপজ্জনক। অনেকটা ক্ষুধার্ত বাঘের মতো।
  • ‘রোনালদোর সঙ্গে হারিয়ে গেছে রিয়ালের গোল’
    ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব পূরণ করা যে কোনো দলের জন্যই কঠিন। পর্তুগিজ ফরোয়ার্ডের অনুপস্থিতি যেমন প্রবলভাবে অনুভব করছে রিয়াল মাদ্রিদ। সেভিয়া ফরোয়ার্ড লুকাস ওকাম্পোস মনে করছেন, রোনালদোর বিদায়ের পর গোল কমে গেছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের।
  • বার্সাকে হারাতে কাদিস কোচের ভরসা গতি
    রিয়াল মাদ্রিদকে হারানো কাদিস প্রস্তুত আরেকবার চমক দেখাতে। এবার দলটির লক্ষ্য বার্সেলোনা। কাম্প নউয়ের দলকে কীভাবে হারাতে চান, একটা আভাসও দিলেন দলটির কোচ আলভারো সেরভেরা। রোনাল্ড কুমানের দলের বিপক্ষে যে বলের দখল রেখে জেতা যাবে না, সে ব্যাপারে পরিষ্কার তিনি। তাই পরিকল্পনা আঁটছেন, গতিময় ফুটবলে মেসিদের হারানোর। 
  • মেসিকে নিয়ে সভাপতির মন্তব্যে ক্ষুব্ধ কুমান
    বিষয়টি আমার হাতে থাকলে লিওনেল মেসিকে বিক্রি করে দিতাম, যা ক্লাবের জন্যও ভালো হতো-বার্সেলোনার ভারপ্রাপ্ত সভাপতি কার্লেস তুসকেতসের এমন মন্তব্য ভালোভাবে নেননি কোচ রোনাল্ড কুমান। ক্লাবের ভেতর থেকে আসা এই ধরনের মন্তব্য দলের জন্য সহায়ক নয় বলে মনে করেন বার্সেলোনা কোচ।
  • এই বার্সাকে লা লিগায় চান কুমান
    চ্যাম্পিয়ন্স লিগে দাপট দেখানো বার্সেলোনাকে লা লিগায় দেখতে চান রোনাল্ড কুমান। ইউরোপ সেরার মঞ্চে ধরে রাখতে চান ধারাবাহিকতা। সেই সঙ্গে বাজে শুরুর পর ঘরোয়া লিগে কক্ষপথে থাকতে সেখানেও চান এমন জয়যাত্রা।
  • মারাদোনাকে স্মরণ: জার্সি খোলায় মেসিকে জরিমানা
    গোল উদযাপনের সময় দিয়েগো মারাদোনাকে শ্রদ্ধা জানাতে গিয়ে জার্সি খুলে ফেলায় জরিমানা গুনতে হচ্ছে লিওনেল মেসিকে। বার্সেলোনার আর্জেন্টাইন তারকাকে ৬০০ ইউরো জরিমানা করেছে লা লিগা কর্তৃপক্ষ।
  • ‘স্ট্রেস থেকে আজারের চোট’
    গোড়ালির গাঁটের চোট থেকে সেরে উঠে এবার মাংশপেশির চোট। রিয়াল মাদ্রিদ অধ্যায়ের শুরু থেকেই চোটের সঙ্গে লড়তে হচ্ছে বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারকে। সান্তিয়াগো বের্নাবেউয়ের দলে নিজের সেরাটা দেওয়ার চাপ থেকেই এই চোট বলে মনে করেন তার জাতীয় দলের ডাক্তার ক্রিস ফন ক্রমব্রুগ।
  • এই গ্রিজমানকেই চান কুমান
    অনেক আলোচনা-সমালোচনার পর অবশেষে মাঠে প্রত্যাশিত রূপে দেখা গেল অঁতোয়ান গ্রিজমানকে। লা লিগায় ওসাসুনার বিপক্ষে ম্যাচ জুড়ে এই ফরাসি ফরোয়ার্ডের দারুণ পারফরম্যান্সে মুগ্ধ বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। বললেন, এই গ্রিজমানকেই তো সবাই দেখতে চায়।
  • মেসির উদযাপনের ধরনে অবাক সতীর্থরা
    লিওনেল মেসি গোল পেলে উদযাপনে দিয়েগো মারাদোনাকে যে স্মরণ করবেন, তা হয়তো অনেকেই অনুমান করেছিলেন। তবে সেটার ধরন কি হবে, জানতেন না তার বার্সেলোনা সতীর্থরাও।
  • ব্যর্থতার আর কোনো সুযোগ নেই: গ্রিজমান
    দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বার্সেলোনাকে লা লিগায় আবার দেখা গেল খুনে মেজাজে। এবার ওসাসুনাকে উড়িয়ে অঁতোয়ান গ্রিজমান শোনালেন শিরোপা জয়ের প্রত্যয়। ব্যর্থতার আর কোনো সুযোগ নেই বলেও মনে করেন এই ফরাসি ফরোয়ার্ড।
  • মারাদোনার স্মরণে মেসির উদযাপন, জয়ে ফিরল বার্সা
    জয়ে ফিরতে মরিয়া বার্সেলোনা ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত খেলল দাপুটে ফুটবল। দারুণ পারফরম্যান্সে আলো ছড়ালেন বারবার সমালোচনার মুখে পড়া অঁতোয়ান গ্রিজমান। হাতের মুঠোয় চলে আসা ম্যাচের শেষে দুর্দান্ত এক গোল করলেন লিওনেল মেসি। ওসাসুনাকে হারিয়ে লা লিগায় জয়ের পথে ফিরল রোনাল্ড কুমানের দল।  
  • ঘুরে দাঁড়াতে ভুগছে রিয়াল, ব্যাখ্যা জানা নেই জিদানের
    তিন দিন আগে ইন্টার মিলানের বিপক্ষে চমৎকার এক ম্যাচ খেলা দলের কি হলো, বুঝতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোনো ম্যাচে একবার নিয়ন্ত্রণ ছুটে গেলে কেন তার শিষ্যরা আর ঘুরে দাঁড়াতে পারছে না, ভেবে পাচ্ছেন না এই ফরাসি কোচ।
  • উজ্জীবিত আলাভেসে পর্যদুস্ত ছন্নছাড়া রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানকে হারিয়ে ছন্দে ফেরার যে আভাস দিয়েছিল রিয়াল মাদ্রিদ, তিন দিনেই তা মিইয়ে গেল। লা লিগায় ফিরে সেই পুরনো রূপে তারা, খেলল দিকহারা অগোছালো ফুটবল। সঙ্গে যোগ থিবো কোর্তোয়ার দৃষ্টিকটু ভুল। চ্যাম্পিয়নদের দুর্বলতার সুযোগ নিয়ে দারুণ এক জয় নিয়ে ফিরল আলাভেস।
  • ‘লিগে প্রতিপক্ষের রক্ষণাত্মক ফুটবলে ভুগছে বার্সা’
    দুই টুর্নামেন্টে দুই চেহারা বার্সেলোনার। চ্যাম্পিয়ন্স লিগে ছুটছে কাম্প নউয়ের দলটির জয়রথ। অন্যদিকে, লা লিগায় সবশেষ ছয় ম্যাচে জয় কেবল একটি! এমন পার্থক্যের একটা কারণ খুঁজে পেয়েছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের মতে, প্রতিপক্ষ রক্ষণাত্মক খেলায় স্পেনের শীর্ষ লিগে ভুগছে তার দল।
  • দলে ফিরলেন মেসি-ডি ইয়ং-বুসকেতস
    বিশ্রাম শেষে বার্সেলোনা দলে ফিরলেন ফরোয়ার্ড লিওনেল মেসি ও মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং। চোট কাটিয়ে ফিরেছেন অভিজ্ঞ মিডফিল্ডার সের্হিও বুসকেতসও।
  • ঝড়ের পর সূর্য দেখছেন জিদান
    মৌসুমের শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসের কমতি নেই দলটির কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির আশা, শিগগিরই কাটবে কঠিন সময়, ছন্দ খুঁজে পাবে দল।
  • আবারও মাঠের বাইরে কারভাহাল
    চোট কাটিয়ে ফেরার দুই ম্যাচ পর আবারও ছিটকে গেলেন দানি কারভাহাল। পায়ের মাংশপেশিতে চোট পেয়েছেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।
  • মেসির সঙ্গে দ্বন্দ্বের খবরে ‘বিরক্ত’ গ্রিজমান
    লিওনেল মেসির সঙ্গে অঁতোয়ান গ্রিজমানের সম্পর্ক ভালো নয়-গণমাধ্যমে মাঝেমধ্যে আসা এসব উড়ো খবরকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন ফরাসি ফরোয়ার্ড। সম্প্রতি আর্জেন্টাইন ফরোয়ার্ড সম্পর্কে গ্রিজমানের সাবেক এজেন্ট ও চাচার করা মন্তব্যে দুজনের ‘দ্বন্দ্বের’ খবর নতুন করে চাউর হয়। তবে, এ বিষয়ে তার কিছুই করার ছিল না বলে জানিয়েছেন গ্রিজমান।
  • ‘বার্সা এখনও লিগ শিরোপা জিততে পারে’
    সবশেষ ছয় ম্যাচে জয় মাত্র একটি। লা লিগার শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে বার্সেলোনা পিছিয়ে পড়েছে ১২ পয়েন্টে। এরপরও লিগ শিরোপা জেতার সম্ভাবনা দেখছেন ক্লেমোঁ লংলে। হাল না ছেড়ে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় কাতালান ক্লাবটির এই ডিফেন্ডারের।
  • পিকে-রবের্তোকেও হারাল কোণঠাসা বার্সা
    কঠিন সময় যেন পিছু ছাড়ছে না বার্সেলোনার। মাঠে একের পর এক বাজে পারফরম্যান্সে কোণঠাসা হয়ে পড়া দলটিকে ঘিরে ধরেছে চোট সমস্যাও। সবশেষ চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন ডিফেন্ডার জেরার্দ পিকে ও সের্হি রবের্তো।
  • মেজাজ হারালেন জিদান
    আরও একটি ম্যাচ, আরও একবার হোঁচট এবং সেই পুরনো প্রশ্নের মুখে রিয়াল মাদ্রিদ কোচ-দলের ছন্দহীন পারফরম্যান্সে কি নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছেন তিনি। ভিয়ারিয়ালের মাঠে পয়েন্ট হারিয়ে এমননিতেই মন ভালো ছিল না জিনেদিন জিদানের, তারওপর সাংবাদিকদের অমন প্রশ্নে স্বভাববিরুদ্ধ মেজাজ হারাতে দেখা গেল ফরাসি এই কোচকে।
  • বার্সার এমন ভঙ্গুর রক্ষণ, বিশ্বাস হচ্ছে না কুমানের
    মাঝমাঠে জেরার্দ পিকে বল হারানোর পর দলকে বাঁচাতে অনেকটা এগিয়ে গিয়ে অভিজ্ঞ ও পরীক্ষিত গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন করে বসেন আরেক ভুল। শেষ পর্যন্ত ওই ভুলেই আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হারের পর দলের রক্ষণের কড়া সমালোচনা করেছেন বার্সেলোনার রোনাল্ড কুমান। রক্ষণভাগের এমন ভঙ্গুরতা মানতেই পারছেন না এই ডাচ কোচ।
  • আতলেতিকোর বিপক্ষে বার্সার হার
    জমজমাট লড়াইয়ে ব্যবধান গড়ে দিল মার্ক-আন্ড্রে টের স্টেগেনের একটি ভুল। সেটি কাজে লাগিয়ে লা লিগায় এক দশকের বেশি সময় পর বার্সেলোনার বিপক্ষে প্রথম জয় তুলে নিল আতলেতিকো মাদ্রিদ।
  • ভিয়ারিয়ালের মাঠে রিয়ালের হোঁচট
    চোটজর্জর দল নিয়েও রিয়াল মাদ্রিদের শুরুটা ছিল দুর্দান্ত। আশা জাগিয়েছিল জয়ে ফেরার। কিন্তু আক্রমণাত্মক ফুটবলে পাল্টা জবাব দেওয়া ভিয়ারিয়াল রুখে দিল স্প্যানিশ চ্যাম্পিয়নদের।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের ইয়োভিচ
    কঠিন সময়ের মধ্য দিয়ে চলা রিয়াল মাদ্রিদ আরেকটি ধাক্কা খেল। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের স্ট্রাইকার লুকা ইয়োভিচ।
  • এবার অপেক্ষা ঘুচবে সিমেওনের?
    বছর ঘুরে আবার সুযোগ আসে কিন্তু কাজে লাগানো হয় না। অধরাই থেকে যায় বার্সেলোনার বিপক্ষে জয়। সেই অনিবর্চনীয় স্বাদ এবার পেতে চান দিয়েগো সিমেওনে। ঘরের মাঠে জিতে অপেক্ষার অবসান ঘটাতে চান আতলেতিকো মাদ্রিদ কোচ।
  • সূচি নিয়ে ক্ষুব্ধ জিদান ও কুমান
    প্রায় সব ব্যাপারে তাদের ভিন্ন ভিন্ন মত রয়েছে। তবে সূচির ব্যাপারে যেন একমত জিনেদিন জিদান ও রোনাল্ড কুমান। খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপারে চিন্তিত দুই কোচ খেলার সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
  • ‘মেসিকে গ্রিজমানের ব্যাপারে প্রশ্ন অসম্মানজনক’
    লিওনেল মেসির পরিস্থিতি খুব ভালো করে বুঝতে পারছেন রোনাল্ড কুমান। কঠিন সময়ে অধিনায়কের পাশে দাঁড়িয়ে বার্সেলোনা কোচ বলেছেন, অঁতোয়ান গ্রিজমানের ব্যাপারে মেসিকে প্রশ্ন করা অসম্মানজনক।
  • চোট কাটিয়ে বার্সা দলে কৌতিনিয়ো
    লা লিগায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ফিলিপে কৌতিনিয়োকে দলে পাচ্ছে বার্সেলোনা। পায়ের পেশির চোট কাটিয়ে ফিরেছেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার।
  • মেসিই একমাত্র ‘নাম্বার ওয়ান’
    ক্যারিয়ারে সবচেয়ে বর্ণিল সময় কাটিয়েছেন বার্সেলোনায়। কাতালান দলটিতে সতীর্থ হিসেবে সময়ের সেরা ফুটবলারদের একজন বলে বিবেচিত লিওনেল মেসিকে পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন ইভান রাকিতিচ। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে ধন্যবাদ দিয়ে ক্রোয়াট মিডফিল্ডার বলেছেন, মেসিই একমাত্র নাম্বার ওয়ান।
  • এমেরির চোখে সমস্যা জর্জরিত রিয়ালও শক্তিশালী
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদের সামনে কঠিন সব পরীক্ষা। করোনাভাইরাস ও চোট সমস্যা বেশ ভোগাচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। তবে এতে দলটির শক্তি-সামর্থ্য খুব একটা কমেছে বলে মনে করছেন না ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি।
  • বার্সার ‘সব সমস্যার কারণ’ হয়ে ক্লান্ত মেসি
    বার্সেলোনায় সব সমস্যার মূলে যেন লিওনেল মেসি। দলে নতুন আসা কেউ মানিয়ে নিতে না পারার দোষটাও গিয়ে পড়ে বার্সেলোনা অধিনায়কের ঘাড়ে। বছরের পর বছর ধরে এসব শুনতে শুনতে ক্লান্ত হয়ে পড়েছেন ছয়বারের বর্ষসেরা ফুটবলার।
  • বার্সা ম্যাচে এররেরাকে নিয়েও শঙ্কায় আতলেতিকো
    বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগে আরেকটি ধাক্কা খেল আতলেতিকো মাদ্রিদ। ঊরুর চোটে পড়েছেন দলটির মেক্সিকান মিডফিল্ডার এক্তর এররেরা।
  • দেম্বেলের খেলায় নিজেকে খুঁজে পান ফিগো
    সামর্থ্যের ঝলক দেখা যায় মাঝে মধ্যে, চোটের জন্য ধারাবাহিকতার অভাব তো আছেই। এসব কারণে বার্সেলোনার একাদশে এখনও নিজের জায়গা করতে পারেননি উসমান দেম্বেলে। তবে তার মাঝেই নিজেকে খুঁজে পান পর্তুগালের সাবেক তারকা ফুটবলার লুইস ফিগো।
  • ৪ মাসের জন্য মাঠের বাইরে ফাতি
    যতটা ভাবা হয়েছিল তার চেয়ে গুরুতর আনসু ফাতির চোট। চার মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন বার্সেলোনার তরুণ এই ফরোয়ার্ড।
  • চোটে ছিটকে গেলেন রিয়ালের ভালভেরদে
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না রিয়াল মাদ্রিদের। ভালেন্সিয়ার বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আরেকটি ধাক্কা খেয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। ডান পায়ে চোট পেয়ে ছিটকে গেছেন মিডফিল্ডার ফেদে ভালভেরদে।
  • টানা ১৩ মৌসুমে সেল্তা ভিগোর কোচ ছাঁটাই
    মাস তিনেক আগে দুই বছরের নতুন চুক্তি করেছিলেন। তবে সেল্তা ভিগোর ডাগআউটে আর দাঁড়ানো হচ্ছে না অস্কার গার্সিয়ার। দলের বাজে পারফরম্যান্সের দায়ে তাকে প্রধান কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে।
  • ভাগ্যকে দুষছেন কোর্তোয়া
    সতীর্থদের চেষ্টার কোনো ঘাটতি দেখেননি থিবো কোর্তোয়া। ভালেন্সিয়ার বিপক্ষে হারের জন্য দুর্ভাগ্যকেই দায়ী করেছেন রিয়াল মাদ্রিদ গোলরক্ষক। একই সঙ্গে ঘুরে দাঁড়াতে সবাইকে আরও ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।
  • হারের দায় নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জিদানের
    রক্ষণ পুরোপুরি ব্যর্থ। আক্রমণে ছিল না চেনা ধার। মিডফিল্ডাররাও রাখতে পারেননি খুব একটা ভূমিকা। তবে ভালেন্সিয়ার বিপক্ষে বড় হারের জন্য খেলোয়াড়দের দুষছেন না জিনেদিন জিদান। দায় নিজের কাঁধে নিয়ে রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, সমাধান খুঁজে বের করার প্রত্যয়।
  • ৩ পেনাল্টি আর আত্মঘাতী গোলে বিপর্যস্ত রিয়াল
    আশানুরূপ শুরুর পর দিক হারাল রিয়াল মাদ্রিদ। পিছিয়ে পড়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ভালেন্সিয়া। রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ে রাফায়েল ভারানের আত্মঘাতী গোলের আগে-পরে জিনেদিন জিদানের দল হজম করল তিনটি পেনাল্টি গোল। কার্লোস সোলেরের হ্যাটট্রিকে অসাধারণ এক জয়ের আনন্দে ভাসলো ভালেন্সিয়া।
  • মেসিকে নিয়ে কোনো সংশয় ছিল না: কুমান
    রিয়াল বেতিসের বিপক্ষে বার্সেলোনার শুরুর একাদশে লিওনেল মেসি না থাকায় শুরু হয়েছিল নানা জল্পনা-কল্পনা। ম্যাচ শেষে বিষয়টি পরিষ্কার করলেন কোচ রোনাল্ড কুমান। ফিটনেসের কারণে আর্জেন্টাইন তারকা শুরুর একাদশে ছিলেন না বলে জানালেন বার্সেলোনা কোচ।
  • হাঁটুর চোটে মাঠের বাইরে ফাতি
    রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি। ফলে স্পেনের হয়ে আগামী তিন ম্যাচে তার খেলার সম্ভাবনা অনেকটাই শেষ হয়ে গেছে।
  • বদলি নেমে নায়ক মেসি
    আরও একবার ফিনিশিংয়ে সমস্যা ভোগালো ভীষণভাবে। রক্ষণের দুর্বলতাও ফুটে উঠল। তারপরও আক্রমণভাগের দাপুটে পারফরম্যান্সে নজর কাড়লো বার্সেলোনা। উসমান দেম্বেলের অসাধারণ গোলের পর বদলি নেমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন লিওনেল মেসি। রিয়াল বেতিসকে হারিয়ে লা লিগায় জয়ে ফিরল রোনাল্ড কুমানের দল।
  • করোনাভাইরাস: আক্রান্ত রিয়ালের কাসেমিরো ও আজার
    লা লিগায় ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে বড় এক ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। দলটির মিডফিল্ডার কাসেমিরো ও ফরোয়ার্ড এদেন আজারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • বাজে শুরুতে ভেঙে পড়ার কিছু নেই: কুমান
    লা লিগায় শুরুটা হয়েছে যাচ্ছেতাই। তবে লম্বা মৌসুমের বিষয়টি বিবেচনায় নিয়ে এখনই ভেঙে পড়ার কারণ দেখছেন না বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। অবশ্য দলকে নিয়ে যে সমালোচনা শুরু হয়েছে, তা স্বাভাবিক হিসেবেই দেখছেন এই ডাচ কোচ।
  • মেসির নিবেদন নিয়ে সংশয় নেই কুমানের
    ম্যাচের অন্তিম সময়ে লিওনেল মেসির কাছ দিয়ে এগিয়ে যাচ্ছেন দিনামো কিয়েভের এক খেলোয়াড়। কিন্তু তাকে চ্যালেঞ্জ করতে দেখা গেল না বার্সেলোনা অধিনায়ককে। এ নিয়ে চলছে বেশ আলোচনা-সমালোচনা। কাতালান ক্লাবটির কোচ রোনাল্ড কুমান জানালেন, মেসির নিবেদন নিয়ে তার মনে কোনো সংশয় নেই। এই ঘটনা নিয়ে বিতর্কের কিছু দেখেন না তিনি।
  • ম্যাচের চিত্র বদলে দেয় আজারের গোল: জিদান
    ফল যেমন বলছে ম্যাচ ততটা একতরফা ছিল না। রিয়াল মাদ্রিদকে মাঝে মধ্যেই পরীক্ষায় ফেলছিল ওয়েস্কা। কিন্তু এদেন আজারের গোলের পরই বদলে যায় চিত্র। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগার শিরোপাধারীরা। এরপরও রক্ষণ নিয়ে কাজের জায়গা দেখছেন কোচ জিনেদিন জিদান।
  • মেসি-ফাতিদের সুযোগ হারানো নিয়ে চিন্তায় কুমান
    এতো সুযোগ হারালে কীভাবে হবে, ভেবে পাচ্ছেন না রোনাল্ড কুমান। ফরোয়ার্ডদের সুযোগ হাতছাড়ার মহড়ায় হাতছাড়া হয়ে গেছে লা লিগায় জয়ে ফেরার সুযোগ। আলাভেস ম্যাচের পর স্বাভাবিকভাবেই বার্সেলোনার ফিনিশিং নিয়ে ভাবনায় কোচ।
  • অসংখ্য সুযোগ হারিয়ে বার্সার হোঁচট
    একের পর এক আক্রমণে আলাভেসকে কাঁপিয়ে দিল বার্সেলোনা। কিন্তু কখনও আলাভেসের রক্ষণ, কখনও গোলরক্ষক দারুণ দৃঢ়তায় রুখে দিল সব। লা লিগায় দীর্ঘ হলো রোনাল্ড কুমানের দলের দুঃসময়।
  • ওয়েস্কাকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আক্রমণে ছিল না চেনা ধার। প্রতি আক্রমণে কখনও কখনও ভীতি ছড়াচ্ছিল ওয়েস্কা। এদেন আজারের অসাধারণ গোলের পর পাল্টে গেল চিত্র। জোড়া গোল করলেন করিম বেনজেমা। গোল করলেন, করালেন ফেদে ভালভেরদে। নবাগত দলটিকে সহজেই হারিয়ে শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • মেসির সঙ্গে ভালো আচরণ করেনি বার্সা: মারাদোনা
    লিওনেল মেসি বার্সেলোনায় স্বস্তিতে ছিলেন না, আগেই বুঝতে পেরেছিলেন দিয়েগো মারাদোনা। মেসি ক্লাব ছাড়তে চাওয়ার পর তার সঙ্গে বার্সেলোনার আচরণ মোটেই ঠিক ছিল না বলে মনে করেন আর্জেন্টাইন কিংবদন্তি।
  • ফাতি-পেদ্রিকে আরও উন্নতির তাগিদ কুমানের
    দুজনেরই বয়স ১৮ ছুঁইছুঁই। আনসু ফাতি এরই মধ্যে রেকর্ডের অনেক পাতায় নিজের নাম তুলেছেন। আর পেদ্রি খেলতে পারেন মাঝমাঠের যেকোন পজিশনে। তরুণ এই দুই শিষ্যের প্রশংসায় পঞ্চমুখ হলেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তাগিদ দিলেন দুজনের আরও উন্নতির।
  • ‘বার্সেলোনা অজেয় নয়’
    শক্তি-সামর্থ্যে প্রতিপক্ষ অনেক এগিয়ে। তাদের বিপক্ষে সবশেষ দুই ম্যাচে হজম করতে হয়েছে ৯ গোল। তবে এরপরও বার্সেলোনাকে হারানোর সম্ভাবনা দেখছেন হোসেলু মাতো। আলাভেসের এই ফরোয়ার্ড সতীর্থদের মনে করিয়ে দিয়েছেন, কাম্প নউয়ের দলটি অজেয় নয়।
  • পেশির চোটে মাঠের বাইরে কৌতিনিয়ো
    পায়ের পেশিতে চোট পেয়েছেন বার্সেলোনার মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো। ফলে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের আগামী দুই ম্যাচে তার খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • ভাষা খুঁজে পাচ্ছেন না মুগ্ধ জিদান
    আগের দুই ম্যাচে দলের পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। অমন ছন্নছাড়া ফুটবল খেলার পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ছেলেরা কিভাবে এতটা ভালো খেলল, ঠিক বুঝে উঠতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। দুর্দান্ত এই জয়ের পর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ফরাসি কোচ।
  • ‘ভিএআর কেবল বার্সার বিপক্ষে যায়’
    মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর ভিএআরের ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার মতে, প্রযুক্তিটি কেবল বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত দিতে ব্যবহৃত হয়।
  • বার্সাকে হারিয়ে ‘বাজে সময়ের শেষ’ রিয়ালের
    কঠিন একটা সপ্তাহ শেষে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে তাদেরই মাঠে হারানোর পর দলীয় ঐক্যের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস। অভিজ্ঞ এই ডিফেন্ডারের মতে, দুরূহ পরিস্থিতিতে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, তারা ভালোভাবেই জানে।
  • রাউলের রেকর্ড ভাঙলেন ফাতি
    ক্যারিয়ারের শুরুতে স্বপ্নময় পথচলায় আরেকটি দারুণ কীর্তি গড়লেন আনসু ফাতি। ক্লাসিকোর ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।
  • রোমাঞ্চকর ক্লাসিকোয় রিয়ালের দারুণ জয়
    ব্যর্থতার রেশ কাটাতে ক্লাসিকোই সঠিক মঞ্চ-কোচের দেখানো পথে আলো ছড়ালেন সের্হিও রামোস ও তার সতীর্থরা। ম্যাচের শুরুতেই তাদের আঘাতের পাল্টা জবাব অবশ্য দিয়েছিল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে আর পেরে ওঠেনি কাতালান ক্লাবটি। প্রতিপক্ষের মাঠ থেকে পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • ‘বার্সাকে চেনা ছন্দে ফেরাতে কুমানের সময় প্রয়োজন’
    বার্সেলোনার ডাগআউটে রোনাল্ড কুমান অবশ্যই সাফল্য পাবে বলে বিশ্বাস দলটির সাবেক কোচ পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটির এই কোচ মনে করেন, কাতালান দলটিকে পুরনো রূপে ফেরাতে ডাচ কোচের শুধু একটু সময় প্রয়োজন।
  • শক্তিশালী রিয়ালের অপেক্ষায় কুমান
    মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে চেনা ছন্দে নেই প্রতিপক্ষ দল। তবে লা লিগায় প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী রিয়াল মাদ্রিদকে চান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • ঘুরে দাঁড়ানোর জন্য ক্লাসিকোই আদর্শ ম্যাচ: জিদান
    টানা দুই হারের ক্ষত নিয়ে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে এল ক্লাসিকোয়। এ নিয়ে মোটেও বিচলিত নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বরং ঘুরে দাঁড়ানোর জন্য বার্সেলোনার বিপক্ষে ম্যাচকেই আদর্শ মনে করছেন এই ফরাসি কোচ।
  • বার্সা প্রেসিডেন্টের সমালোচনায় এবার পিকে
    গত মৌসুম শেষে বার্সেলোনার অস্থির পরিস্থিতিতে জেরার্দ পিকে ছিলেন নীরব। অবশেষে মুখ খুললেন অভিজ্ঞ এই ডিফেন্ডার। তীব্র সমালোচনা করলেন বর্তমান ক্লাব প্রেসিডেন্ট জোজেপ মারিয়া বার্তোমেউয়ের।
  • ‘এল ক্লাসিকো’ দেখা যাবে অ্যাপে
    ফেইসবুকের পাশাপাশি এবার অ্যাপেও দেখা যাবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য লা লিগা কতৃপক্ষ চালু করেছে ‘লা লিগা ই-স্পেস’ অ্যাপ।
  • সুয়ারেসকে ফোনে বলা ছাড়া উপায় ছিল না: কুমান
    ভবিষ্যৎ পরিকল্পনায় তোমাকে আর দরকার নেই-দীর্ঘ ছয় বছর দলকে মুঠোভরে দেওয়ার পর তাদের থেকে ফোনে এভাবে শুনতে হওয়ায় ভীষণ আহত হয়েছিলেন লুইস সুয়ারেস। উরুগুয়ের এই স্ট্রাইকারকে বার্সেলোনার ছেড়ে দেওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। এতদিনে বিষয়টি খোলসা করলেন দলটির কোচ রোনাল্ড কুমান। বললেন, সেই সময় সুয়ারেস ছুটিতে থাকায় ফোনের মাধ্যমে ছাড়া তাকে ক্লাবের পরিকল্পনা জানানোর অন্য উপায় ছিল না।
  • সতীর্থদের মানসিকতা নিয়ে প্রশ্ন কাসেমিরোর
    কাদিসের বিপক্ষে সতীর্থদের প্রথমার্ধের পারফরম্যান্সে ভীষণ হতাশ রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার কাসেমিরো। প্রশ্ন তুললেন তাদের মানসিকতা নিয়েও। তার মতে, প্রথমার্ধ প্রতিপক্ষকে উপহার দিয়েছেন তারা।
  • মেসিদের সমালোচনায় কুমান
    গেতাফের মাঠে হারের কারণ হিসেবে দ্বিতীয়ার্ধের বাজে পারফরম্যান্সকে দায়ী করলেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের দাবি, দ্বিতীয়ার্ধে খেলার মধ্যে ছিল না তার দল।
  • উদ্যমের ঘাটতি দেখছেন জিদান
    কাদিসের বিপক্ষে প্রত্যাশার ধারেকাছেও ছিল না রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স। ঘরের মাঠে হারের পর কোচ জিনেদিন জিদানের অকপট স্বীকারোক্তি, লা লিগায় ফেরা দলটির চেয়ে উদ্যমে অনেক পিছিয়ে ছিল তার খেলোয়াড়রা। তবে এই হার সামনে চ্যাম্পিয়ন্স লিগ বা ‘ক্লাসিকো’-য় কোনো প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস রিয়াল কোচের।
  • গেতাফের মাঠে বার্সেলোনার হার
    দলকে জয়ে ফেরাতে রোনাল্ড কুমান ভাঙলেন ফর্মেশন। জমজমাট ম্যাচে উল্টো হেরে গেল বার্সেলোনা। নিজেদের মাঠে লড়াকু ফুটবল খেলে দারুণ এক জয় পেল গেতাফে।
  • উজ্জীবিত কাদিসে পরাভূত রিয়াল
    আন্তর্জাতিক বিরতির পর মাঠে ফেরাটা খুব খারাপ হলো রিয়াল মাদ্রিদের। শক্তি-সামর্থ্যে অনেক পিছিয়ে থাকা কাদিসের বিপক্ষে নিজেদের মেলে ধরতে পুরোপুরি ব্যর্থ হলো জিনেদিন জিদানের দল। দারুণ পারফরম্যান্সে অসাধারণ এক জয় পেল লা লিগায় ফেরা দলটি। 
  • গ্রিজমানকে যেখানে খুশি খেলাতে চান কুমান
    বার্সেলোনায় নিজের খেলার পজিশন নিয়ে সন্তুষ্ট নন অঁতোয়ান গ্রিজমান, সম্প্রতি এমন ইঙ্গিত দিয়েছেন ফরাসি এই ফরোয়ার্ড। তবে নিজের সিদ্ধান্তে অটল বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান জানালেন, দলের প্রয়োজনে গ্রিজমানকে যেখানে ইচ্ছা সেখানে খেলাবেন তিনি।
  • সব ম্যাচেই মেসিকে চান কুমান
    জাতীয় দলের দায়িত্ব শেষে সদ্যই ক্লাবে ফিরেছেন ফুটবলাররা। সামনে ক্লাসিকো ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগে গুরুত্বপূর্ণ দুই ম্যাচ। ঠাসা সূচির বিষয়টি মাথায় রেখে লা লিগায় গেতাফের বিপক্ষে ম্যাচে লিওনেল মেসিকে কি বিশ্রাম দেওয়ার কথা ভাবছে বার্সেলোনা? কোচ রোনাল্ড কুমান জানালেন, আপাতত তেমন কোনো ভাবনা নেই তার।
  • বার্সা ম্যাচের আগে নতুন নামে গেতাফে
    লা লিগায় বার্সেলোনার বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের নাম ও ব্যাজ পাল্টে ফেলল গেতাফে। দলটির নতুন নাম ফেইথ ফুটবল ক্লাব।
  • মৌসুমের প্রথম ক্লাসিকোর দিনক্ষণ চূড়ান্ত
    নতুন মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রথম লড়াই কোন রাউন্ডে হবে, তা নিশ্চিতই ছিল। এবার চূড়ান্ত হলো দিনক্ষণ। কাম্প নউয়ে আগামী ২৪ অক্টোবর হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি।
  • ‘মেসি অর্থ তৈরির মেশিন’
    লিওনেল মেসির প্রশংসা করতে গিয়ে অন্যরকম এক উপমা টানলেন হাভিয়ের তেবাস। বার্সেলোনার গোলমেশিনকে লা লিগার সভাপতি বলেছেন ‘অর্থ তৈরির যন্ত্র!’
  • বার্সার বিপক্ষে গোল উদযাপন করবেন না সুয়ারেস, তবে...
    তিক্ত অভিজ্ঞতায় বার্সেলোনা অধ্যায় শেষ হলেও ক্লাবের প্রতি তার ভালোবাসা অটুট থাকবে বলে জানিয়েছেন লুইস সুয়ারেস। তাই কাতালান দলটির বিপক্ষে খেলতে নেমে গোল করলেও উদযাপন করবেন না উরুগুয়ের এই স্ট্রাইকার। তবে তার কাম্প নউ ছাড়ার পেছনে ‘দায়ী’ বোর্ড কর্তাদের দিকে ইঙ্গিত করে কিছু একটা করবেন তিনি।
  • দেম্বেলের ভবিষ্যৎ ও পেশাদারিত্ব নিয়ে রিভালদোর প্রশ্ন
    নেইমারের অভাব পূরণে মোটা অঙ্ক খরচ করে তাকে দলে টেনেছিল বার্সেলোনা। কিন্তু চোট প্রবণ উসমান দেম্বেলে প্রত্যাশার প্রতিদান দিতে পারেননি মোটেও। হতাশ রিভালদোর তাই মনে হচ্ছে, এভাবে চলতে থাকলে কোনো ছাপ না রেখেই বার্সেলোনা পর্ব শেষ হতে পারে দেম্বেলের।
  • বার্সায় শেষের দিনগুলো যেমন কেটেছে সুয়ারেসের
    বার্সেলোনা থেকে যেভাবে তাকে বিদায় করা হয়েছে, তাতে খুব কষ্ট পেয়েছেন লুইস সুয়ারেস। উরুগুয়ের এই স্ট্রাইকার জানালেন, কাম্প নউয়ে শেষের কয়েকটা দিন তার জন্য ছিল ভীষণ কঠিন। যেভাবে সবকিছু চলছিল, তা সহ্য করতে না পেরে কেঁদেছিলেন তিনি।
  • ‘এক রোনালদো থেকে শিখেছি, আরেক রোনালদোর জন্য করেছি’
    ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো তার আদর্শ। তাকে অনুসরণ করেই বেড়ে ওঠা। ‘দা ফেনোমেনোন’-কে নিয়ে করিম বেনজেমার মুগ্ধতার শেষ নেই। ফরাসি এই ফরোয়ার্ড কথা বললেন ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়েও। জানালেন পর্তুগিজ তারকার জন্য নিঃস্বার্থ হয়ে ওঠা, নিজের গোলের চাওয়া বিসর্জন দেওয়ার কথা।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের লুনিন
    করোনাভাইরাস হানা দিয়েছে ইউক্রেন ফুটবল দলে। কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন রিয়াল মাদ্রিদে খেলা দেশটির তরুণ গোলকিপার আন্দ্রি লুনিন।
  • ক্লাসিকোয় অনিশ্চিত আলবা
    পায়ে চোট পেয়ে ছিটকে গেছেন বার্সেলোনার লেফট-ব্যাক জর্দি আলবা। এ মাসের শেষ সপ্তাহে লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে তার খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছে।
  • পয়েন্ট হারিয়েও কৌতিনিয়োর স্বস্তি
    সেভিয়ার বিপক্ষে ম্যাচটা যে কঠিন হবে, জানত বার্সেলোনা। তাই পিছিয়ে পড়ার পর পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারায় কিছুটা স্বস্তি ফিলিপে কৌতিনিয়োর কণ্ঠে। সামনের পথচলায় আরও উন্নতির জন্য কঠোর পরিশ্রম করতে হবে বলে মনে করেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার।
  • কাম্প নউয়ে বার্সার হোঁচট
    ১০ মিনিটের মধ্যে দুই গোল। আক্রমণ-প্রতি আক্রমণে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা। কিন্তু বাকি সময়ে কেউই খুঁজে পেল না ঠিকানা। মৌসুমে প্রথমবারের মতো পয়েন্ট হারাল বার্সেলোনা ও সেভিয়া।
  • আক্রমণ ও রক্ষণ নিয়ে ভাবনায় জিদান
    লেভান্তের মাঠে জয় পেলেও দলের দ্বিতীয়ার্ধের খেলায় সন্তুষ্ট হতে পারেননি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। নিজেদের আক্রমণ ও রক্ষণভাগ নিয়ে কিছুটা চিন্তিত এই ফরাসি কিংবদন্তি।
  • লেভান্তেকে হারিয়ে শীর্ষে রিয়াল
    গত মৌসুমে এখানে এসে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল রিয়াল মাদ্রিদের। আক্রমণাত্মক ফুটবলে এবারও তাদের কঠিন পরীক্ষায় ফেলেছিল লেভান্তে। তবে ভিনিসিউস জুনিয়র ও করিম বেনজেমার গোলে এ যাত্রায় জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • দুঃসময়ে আরও বেশি ঐক্য প্রয়োজন, শিষ্যদের জিদান
    একের পর এক খেলোয়াড় চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, এখন রাইট-ব্যাকই পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। এমন জটিল অবস্থায় খেলোয়াড়দের আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন কোচ জিনেদিন জিদান।
  • এবারই গার্সিয়াকে পেতে আশাবাদী কুমান
    দল বদলের সময়সীমা শেষ হতে চলেছে, তবে আশা ছাড়েননি রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচ আশাবাদী, এবারই ম্যানচেস্টার সিটি থেকে এরিক গার্সিয়াকে ফেরাতে পারবেন তারা।
  • চোটের ছোবলে রাইট-ব্যাক শূন্যতায় জিদান
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। সবশেষ বাঁ পায়ের পেশিতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন ডিফেন্ডার আলভারো ওদ্রিওসোলা।
  • দেম্বেলেকে বিক্রির গুঞ্জন উড়িয়ে দিল বার্সা
    উসমান দেম্বেলেকে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে বার্সেলোনা বিক্রি করে দিচ্ছে বলে গুঞ্জন চলছে স্পেনের সংবাদমাধ্যমে। তবে এর সবই গুজব বলে উড়িয়ে দিয়েছেন কাতালান ক্লাবটির টেকনিক্যাল সেক্রেটারি রামোন প্লানেস।
  • হাঁটুর চোটে মাঠের বাইরে কারভাহাল
    রিয়াল মাদ্রিদে চোট সমস্যা বেড়েই চলেছে। হাঁটুতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন ডিফেন্ডার দানি কারভাহাল।
  • ‘দম থাকা পর্যন্ত মেসির জন্য দৌড়াব’
    বার্সেলোনায় আসা এবং লিওনেল মেসির সঙ্গে খেলার সুযোগ পাওয়া সের্জিনো দেস্তর জন্য স্বপ্ন সত্যি হওয়ার মতো। নেদারল্যান্ডসে জন্ম নেওয়া যুক্তরাষ্ট্রের এই ডিফেন্ডার জানিয়েছেন, দলের অধিনায়কের জন্য দম থাকা পর্যন্ত দৌড়াতে প্রস্তুত তিনি।
  • ‘নিজেকে নিংড়ে দিচ্ছেন মেসি’
    বল ছাড়া তিনি ছোটাছুটি একটু কমই করেন। লাল কার্ডে একজন কমে যাওয়ায় সেই লিওনেল মেসি দৌড়েছেন অনেক বেশি। আক্রমণ শানাতে ছুটেছেন। প্রয়োজনে ছুটেছেন রক্ষণ সামলাতে। সেল্তা ভিগোর মাঠে গেরো কাটাতে দলের শেষ দুই গোলে অবদানও রাখেন বার্সেলোনা অধিনায়ক। সব মিলে ম্যাচে আর্জেন্টাইন এই তারকার বাড়তি নিবেদনে মুগ্ধ সতীর্থ রাইট-ব্যাক সের্হি রবের্তো।
  • লংলের লাল কার্ডের বিরুদ্ধে আপিল করবে বার্সেলোনা
    মাঠেই রেফারির সিদ্ধান্ত নিয়ে উষ্মা জানিয়েছিলেন মেসি-পিকেরা। এবার বার্সেলোনাও জানাল, ক্লেমোঁ লংলের লাল কার্ডের বিরুদ্ধে আপিল করবে তারা।
  • কিরকিচকে ছুঁয়ে রেকর্ডের আরও কাছে ফাতি
    দারুণ সব কীর্তি গড়েই চলেছেন আনসু ফাতি। সেল্তা ভিগোর ম্যাচে গোল করে ছুঁয়েছেন বার্সেলোনারই সাবেক খেলোয়াড় বোজান কিরকিচের কীর্তি। আর দুই গোল হলেই ১৮ বছর বয়স পূরণের আগে লা লিগায় সবচেয়ে বেশি গোল করার রেকর্ড নিজের করে নিবেন এই স্প্যানিশ ফরোয়ার্ড।
  • বার্সার খেলায় গর্বিত কুমান
    প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধে যেন আরও বেশি ভালো খেলল বার্সেলোনা। এই অর্ধের পুরোটা সময় একজন কম নিয়েও সেল্তা ভিগোর বিপক্ষে খেলোয়াড়রা যেভাবে নিজেদের মেলে ধরেছে তাতে দারুণ খুশি কোচ রোনাল্ড কুমান। লা লিগায় প্রথম দুই ম্যাচেই জেতা কাতালান দলটির নতুন এই কোচ গর্বিত লিওনেল মেসি-জেরার্দ পিকেদের খেলায়।
  • ৫ বছর পর সেল্তার মাঠে বার্সার জয়
    সেল্তা ভিগোর মাঠে শেষ কবে জিতেছিল বার্সেলোনা?-কঠিন পরীক্ষায় জিতে ভুলতে বসা সেই স্বাদ আবারও পেল তারা। দ্বিতীয়ার্ধের পুরোটা সময় এক জন কম নিয়েও নজড়কাড়া পারফরম্যান্সে জয় ছিনিয়ে নিল রোনাল্ড কুমানের দল।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন জিদান
    নিজেদের মাঠে রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে জয় পেলেও দলের খেলায় সন্তুষ্ট হতে পারেননি জিনেদিন জিদান। পারফরম্যান্সে উন্নতির অনেক জায়গা দেখছেন রিয়াল মাদ্রিদ কোচ। তবে মৌসুম সবে শুরু হওয়ায় চিন্তিত নন তিনি। ধৈর্য ধরে একটু একটু করে উন্নতি করতে চান এই ফরাসি কিংবদন্তি।
  • অসংখ্য সুযোগ হারিয়ে রিয়ালের কষ্টের জয়
    ভিনিসিউস জুনিয়র ছিলেন পরিষ্কার অফসাইডে। রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়ের কাছ থেকে বল এলে হতো না গোল। বিপদমুক্ত করার চেষ্টায় থাকা রিয়াল ভাইয়াদলিদের এক খেলোয়াড়ের পায়ে লেগে এলো বল। তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ঠাণ্ডা মাথায় খুঁজে নিলেন জাল। অসংখ্য সুযোগ হারিয়ে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যাওয়া শিরোপাধারীরা পেল স্বস্তির জয়।
  • বার্সায় আসছেন ডিফেন্ডার দেস্ত
    বার্সেলোনায় নাম লেখাতে যাচ্ছেন নেদারল্যান্ডসে জন্ম নেওয়া যুক্তরাষ্ট্রের তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত।
  • আরেক দফা চোটে অপেক্ষা বাড়ল আজারের
    লা লিগায় বুধবার রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফেরা হচ্ছে না এদেন আজারের। ম্যাচটির জন্য আগের দিন ঘোষণা করা দলে থাকলেও নতুন চোট পেয়ে আবারও ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
  • মেসির জন্য সেরা দল সাজানোর চেষ্টায় বার্সা কোচ
    সেরা দল গোছানোর বার্তা বার্সেলোনা কর্তৃপক্ষকে একাধিকবার দিয়েছেন লিওনেল মেসি। কাজ না হওয়ায় ক্ষোভও ঝেড়েছেন। পরিস্থিতি ভালো করেই বুঝছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচ চাইছেন অধিনায়কের কাছ থেকে সেরাটা বের করতে তার জন্য সেরা দল গড়তে।
  • সব ভুলে ঐক্যের ডাক মেসির
    ক্লাবের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন এবং বোর্ড কর্তাদের সঙ্গে মনোমালিন্য-সব ভুলে সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্য বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসির। মৌসুম সফল করতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন আর্জেন্টাইন তারকা।
  • অবশ্যই সুয়ারেস ও কস্তা একসঙ্গে খেলতে পারে: সিমেওনে
    একটি জায়গা মোটামুটি জোয়াও ফেলিক্সের জন্য ঠিক করা। আরেকটি জায়গার জন্য লুইস সুয়ারেসের সঙ্গে প্রবল লড়াইয়ে নামতে হতে পারে দিয়েগো কস্তার। অভিজ্ঞ দুই স্ট্রাইকারের যেকোনো এক জনকে বেছে নেওয়ার কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে দিয়েগো সিমেওনেকে। আতলেতিকো মাদ্রিদ কোচ জানালেন, সেই পথে না হেঁটে এক সঙ্গেও খেলানো যেতে পারে সুয়ারেস ও কস্তাকে।
  • আজারের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন নেই জিদানের
    দীর্ঘ দিন ধরে চোটের মধ্যে থাকা এদেন আজারকে নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন জিনেদিন জিদান। প্রশ্ন উঠল বেলজিয়ান ফরোয়ার্ডের পেশাদারিত্ব নিয়েও। তবে রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, বড় সমস্যা থেকে কাটিয়ে উঠতে ধৈর্য ধরে অপেক্ষা করার কথা।
  • সুয়ারেসহীন বার্সার পরীক্ষা নিতে মুখিয়ে আসপাস
    নিকট অতীতে সেল্তা ভিগোর মাঠে কোনো সুখস্মৃতি নেই বার্সেলোনার। শেষ পাঁচ সফরে জয় নেই একটিও, হার তিনটিতে। সবশেষ এখানে জোড়া গোল করেও দলকে জেতাতে পারেননি লুইস সুয়ারেস। উরুগুয়ের এই তারকা স্ট্রাইকার এবার নেই কাতালান শিবিরে। সেল্তার স্প্যানিশ ফরোয়ার্ড ইয়াগো আসপাস তাই স্বাভাবিকভাবে মুখিয়ে আছেন সুয়ারেসহীন বার্সেলোনার পরীক্ষা নিতে।
  • কুমানের নতুন মন্ত্র, বার্সেলোনার পুরানো লক্ষ্য
    হ-য-ব-র-ল পরিস্থিতি কাটিয়ে উঠেছে বার্সেলোনা। নতুন কোচ রোনাল্ড কুমানের অধীনে লা লিগার মুকুট ফিরে পাওয়ার মিশন শুরু করেছে জয় দিয়ে। দলটির গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন জানালেন নতুন কোচ, নতুন কৌশলের সঙ্গে মানিয়ে নিতে হবে তাদের। লম্বা মৌসুম পাড়ি দিয়ে পুরানো লক্ষ্য পূরণে থাকতে হবে ছন্দে।
  • স্ট্রাইকার ছাড়াও খেলা যায়: কুমান
    দলে মূল স্ট্রাইকার না থাকলেও ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সেলোনার আক্রমণে তেমন কোনো ঘাটতি চোখে পড়েনি। খেলোয়াড়দের পারফরম্যান্সে বেশ খুশি কোচ রোনাল্ড কুমান। এমনকি পরিকল্পনা ঠিকমতো এগোলে সামনেও স্ট্রাইকার ছাড়া খেলার আভাস দিলেন নেদারল্যান্ডসের এই কোচ।
  • পেশির চোটে ভুগছেন ক্রুস
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। পেশির চোটে ভুগছেন দলটির জার্মান মিডফিল্ডার টনি ক্রুস।
  • ‘মেসির সহায়তায়’ বেড়ে উঠছেন ফাতি
    নতুন মৌসুমে বার্সেলোনার প্রথম ম্যাচে আলো ঝলমলে পারফরম্যান্সে মুগ্ধ করেছেন আনসু ফাতি। তবে উচ্ছ্বাসের জোয়ারে ভেসে না গিয়ে ‘একটু একটু’ করে আরও উন্নতির কথা বললেন ১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। জানালেন, বেড়ে উঠতে তাকে বিভিন্নভাবে সাহায্য করছেন দলের তারকা ফুটবলার লিওনেল মেসি।
  • বড় জয়ে শুরু বার্সেলোনার
    বার্সেলোনার রাতের আকাশ জুড়ে আলো, সপ্তাহব্যাপী স্থানীয় এক উৎসবের সমাপ্তিতে ফুটছে আতশবাজি। মিলে গেল আরেক উপলক্ষ, কাতালান ক্লাবটির শিরোপা পুনরুদ্ধার অভিযান শুরু। ভিয়ারিয়ালকে উড়িয়ে বার্সেলোনা আভাস দিল গত মৌসুমের দুঃস্বপ্ন চাপা দেওয়ার।
  • আতলেতিকোয় সুয়ারেসের দুর্দান্ত অভিষেক
    বার্সেলোনার অনেক সাফল্যের নায়ক লুইস সুয়ারেসের নতুন অধ্যায়ের শুরুটা হলো দারুণ। আতলেতিকো মাদ্রিদের যোগ দেওয়ার তিন দিনের মাথায় মাঠে নেমেই জালের দেখা পেয়েছেন উরুগুয়ের এই স্ট্রাইকার।
  • ‘আমরা ভালো খেললে মেসি থেকে যেতে পারে’
    এবার না হয় বাধ্য হয়ে থেকে গেছেন লিওনেল মেসি, পরের মৌসুমে তো দল ছাড়তে কোনো বাধা নেই বার্সেলোনা অধিনায়কের। তবুও আর্জেন্টাইন ফরোয়ার্ডকে কাম্প নউয়ে দেখার আশা ছাড়ছেন না সের্হিও রবের্তো। তার বিশ্বাস, দল হিসেবে নিজেদের মেলে ধরতে পারলে মন বদল করে কাতালান ক্লাবটিতে থেকেও যেতে পারেন মেসি। 
  • রেফারির ভুল দেখছেন না রামোস
    রিয়াল বেতিসের বিপক্ষে রিয়াল মাদ্রিদ জয়খরা কাটালেও ভিএআর বিতর্ক তাদের পিছু ছাড়েনি। ম্যাচের গতিপথ পাল্টে দেওয়া দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বিজয়ীদের পক্ষে যাওয়ায় রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • লা লিগায় কোচ জিদানের জয়ের সেঞ্চুরি
    লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে জয়ে দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। স্পেনের শীর্ষ ফুটবলে মাদ্রিদের দলটির কোচ হিসেবে এটি তার শততম জয়।
  • রিয়ালের বিপক্ষে হেরে ভিএআর নিয়ে ক্ষুব্ধ বেতিস কোচ
    এমেরসনের লাল কার্ড, শেষ দিকে রিয়াল মাদ্রিদের পেনাল্টি পাওয়া দুটোই ভিএআর দেখে সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি। রিয়ালের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যাওয়ার পর ভিএআর নিয়ে ক্ষোভ ঝাড়লেন রিয়াল বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • কষ্টের জয়ে বেতিস গেরো কাটাল রিয়াল
    আগের তিনবারের মুখোমুখি লড়াইয়ে মেলেনি জয়ের দেখা। লা লিগায় সবশেষ পরাজয়ও তাদের বিপক্ষে। ‘কঠিন প্রতিপক্ষ’ রিয়াল বেতিসের বিপক্ষে আবারও হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে মৌসুমে প্রথম জয়ের স্বাদ পেয়েছে জিনেদিন জিদানের দল।
  • মেসির মন খারাপ: কুমান
    বার্সেলোনা ছেড়ে লুইস সুয়ারেসের চলে যাওয়া এবং তাকে বিদায় দেওয়ার ধরনে খারাপ লেগেছে লিওনেল মেসির, বুঝতে পারছেন রোনাল্ড কুমান। তবে এর প্রভাব আর্জেন্টাইন ফরোয়ার্ডের মাঠের পারফরম্যান্সে পড়বে না বলে বিশ্বাস কাতালান দলটির কোচের।
  • বেতিসের বিপক্ষে নেই মার্সেলো
    লা লিগায় নিজেদের দ্বিতীয় ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে মার্সেলোকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। পিঠের সমস্যায় ভুগছেন এই ব্রাজিলিয়ান লেফট-ব্যাক।
  • ‘যা বলেছি ভুলে যেও না’, মেসিকে সুয়ারেস
    মাদ্রিদে খুব ব্যস্ততায় কেটেছে দিন। তবুও লিওনেল মেসির কাছ থেকে আবেগঘন বিদায়ী বার্তার জবাব দিতে দেরি করেননি লুইস সুয়ারেস। সবসময় পাশে থাকার জন্য প্রিয় বন্ধুর প্রতি জানিয়েছেন কৃতজ্ঞতা। একই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন মেসিকে দিয়ে আসা তার একটি পরামর্শের কথাও।
  • নতুন খেলোয়াড় কেনায় আগ্রহী নন জিদান
    মৌসুমের প্রথম ম্যাচে সাদামাটা ফুটবল খেলেছে দল; আক্রমণভাগ ছিল ধারহীন। গত মৌসুমেও তাদের আক্রমণে ঘাটতি চোখে পড়েছে। তারপরও আপাতত নতুন খেলোয়াড় কেনার কোনো ইচ্ছা নেই রিয়াল মাদ্র্রিদ কোচ জিনেদিন জিদানের। বর্তমান স্কোয়াডের ওপরেই আস্থা রাখছেন তিনি।
  • পিয়ানিচকে বার্সায় যাওয়ার পরামর্শ দিয়েছিলেন রোনালদো
    গত দুই মৌসুমের সতীর্থ মিরালেম পিয়ানিচের ইউভেন্তুস ছাড়ার খবরে খারাপ লেগেছিল ক্রিস্তিয়ানো রোনালদোর। একই সঙ্গে নাকি খুশিও হয়েছিলেন পর্তুগিজ তারকা। পিয়ানিচকে দিয়েছিলেন বার্সেলোনায় যোগ দেওয়ার পরামর্শ। নিজের বিশ্বাস থেকে বলেছিলেন, কাম্প নউয়ে গেলে ফুটবল উপভোগ করবে সে।
  • বিদায় বার্সেলোনা: অশ্রুসিক্ত সুয়ারেস
    বয়স বাড়ছে, দল নতুন স্ট্রাইকারের সন্ধানে আছে। লুইস সুয়ারেস নিজেও বুঝতে পারছিলেন বার্সেলোনায় শেষ হয়ে আসছে তার সময়। প্রস্তুতি থাকার পরও তাই বিদায়বেলায় আবেগ ছুঁয়ে গেল। চোখে জল নিয়ে জানালেন কাম্প নউয়ে স্বপ্ন পূরণের কথা। সামনের পথচলায় কেবল সুখস্মৃতিগুলোই মনে রাখার কথা বললেন উরুগুয়ের এই স্ট্রাইকার। 
  • নিজের পরিকল্পনায় গলদ দেখছেন না জিদান
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোলের জন্যে মরিয়া চেষ্টা করে ব্যর্থ দল; প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতেই হিমশিম খেতে দেখা গেল রিয়াল মাদ্রিদের আক্রমণভাগকে। এরপরও ছয় কোটি ইউরো দিয়ে কেনা স্ট্রাইকার লুকা ইয়োভিচকে মাঠে নামালেন না জিনেদিন জিদান। ম্যাচ শেষে এই সিদ্ধান্তের পেছনে যুক্তি তুলে ধরেন ফরাসি এই কোচ।
  • শুরুতেই রিয়ালের হোঁচট
    হতাশায় শুরু হলো রিয়াল মাদ্রিদের শিরোপা ধরে রাখার অভিযান। রিয়াল সোসিয়েদাদের মাঠে পয়েন্ট হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • চোটে বার্সার ব্রাথওয়েট
    ম্যাচ পরবর্তী অনুশীলনের সময় বাম পায়ে চোট পেয়েছেন বার্সেলোনার মার্টিন ব্রাথওয়েট।
  • ফ্লাইট জটিলতার কবলে রিয়াল
    যে বিমানে চড়ে লা লিগার ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল তাতে টেকনিক্যাল ত্রুটি ধরা পড়ায় ভ্রমণ পরিকল্পনায় বদল আনতে হয়েছে রিয়াল মাদ্রিদকে।
  • মেসির সঙ্গে বিবাদ চান না বার্তোমেউ
    বাধ্য হয়ে বার্সেলোনায় থেকে যাওয়ার সিদ্ধান্ত জানানোর সময় ক্লাব সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের কড়া সমালোচনা করেছিলেন লিওনেল মেসি। জবাবে তখন কোনো প্রতিক্রিয়া দেখাননি বার্তোমেউ। সেই ঘটনার দুই সপ্তাহ পর বললেন, দলীয় অধিনায়কের সঙ্গে আর কোনো বিবাদে জড়াতে চান না তিনি।
  • বার্সা-রিয়ালের বিকল্প ভেন্যু
    করোনাভাইরাস পরিস্থিতিতে আগামীতে নিজেদের স্টেডিয়ামে খেলা সম্ভব নাও হতে পারে লা লিগার দলগুলির। সব দলকে তাই বিকল্প ভেন্যু বেছে নিতে বলেছে লিগ কর্তৃপক্ষ।
  • বার্সায় মেসির ২০ বছর, ২০ রেকর্ড
    ১৭ সেপ্টেম্বর ২০০০। আজ থেকে ২০ বছর আগে এই দিনে তার পা পড়েছিল বার্সেলোনায়। বয়স ছিল মাত্র ১৩ বছর। বর্তমানে ৩৩ বছর বয়সী লিওনেল মেসি এখনও বার্সেলোনার প্রাণভোমরা। দলের সেরা তারকার ২০ বছর পূর্তি উদযাপন করছে কাতালুনিয়ার দলটি। দারুণ পথচলার বাঁকে বাঁকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গড়া অনেক কীর্তির মধ্যে ২০টি নিয়ে গল্প সাজিয়েছে বার্সেলোনা।
  • ডিপাইকে কেনার আগে খেলোয়াড় বেচতে হবে: বার্সা কোচ
    অলিম্পিক লিওঁ অধিনায়ক মেমফিস ডিপাইয়ের বার্সেলোনায় যোগ দেওয়ার গুঞ্জন দিন দিন ডালপালা মেলছে। তবে কাতালুনিয়ার দলটির নতুন কোচ রোনাল্ড কুমান জানালেন, নেদারল্যান্ডসের এই ফরোয়ার্ডকে কেনার আগে খেলোয়াড় বিক্রি করতে হবে বার্সেলোনাকে।
  • ‘মেসিকে অন্য জার্সিতে কল্পনা করতে পারি না’
    অতীতে খেলেছেন লিওনেল মেসির বিপক্ষে। এবার দুজনে ক্লাব সতীর্থ। নতুন পথচলার শুরুতে মিরালেম পিয়ানিচ জানালেন বার্সেলোনা অধিনায়কের সঙ্গে মানিয়ে নেওয়ার আশাবাদ। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ‘মেসি-বার্সেলোনা’ সম্পর্কের টানাপোড়েনের বিষয়ে পিয়ানিচ শুধু বললেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডকে অন্য কোনো জার্সিতে দেখার কথা কল্পনাও করতে পারেন না তিনি।
  • বার্সার খেলার ধরনে পরিবর্তনের আভাস কুমানের
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে বিধ্বস্ত হওয়ার পর বার্সেলোনার খেলার ধরনে পরিবর্তন আনার ডাক দিয়েছিলেন অনেকেই। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ জয়ের পর সেই পরিবর্তনের আভাস দিলেন রোনাল্ড কুমান। কাতালান দলটির নতুন কোচ জানালেন, নতুন এই ধরনের জন্য মানানসই অনেক খেলোয়াড় আছে এই দলে।
  • ড্রয়ে শুরু লা লিগার নতুন আসর
    গোল নষ্টের মহড়া দিয়ে শুরু হলো স্পেনের শীর্ষ লিগের নতুন আসর। লা লিগার উদ্বোধনী দিনের প্রথম ম্যাচ গোলশূন্য ড্র করেছে এইবার ও সেল্তা ভিগো। 
  • সতীর্থদের ভোটে আবারও বার্সা অধিনায়ক মেসি
    কদিন আগেই যিনি বার্সেলোনা ছেড়ে দিতে চেয়েছিলেন, সেই লিওনেল মেসিই থাকছেন দলটির অধিনায়ক। ২০২০-২১ মৌসুমে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য এই আর্জেন্টাইন ফরোয়ার্ডকেই ভোট দিয়েছেন ক্লাব সতীর্থরা।
  • বেনজেমার সামনে অনেক পাওয়ার হাতছানি
    রিয়াল মাদ্রিদের হয়ে বরাবরই ধারাবাহিক করিম বেনজেমা। ৩২ বছর বয়সে এসে যেন ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন ফরাসি এই ফরোয়ার্ড। নতুন মৌসুমে তার সামনে অনেক প্রাপ্তির হাতছানি। অ্যাসিস্টের সেঞ্চুরি, গোলের ডাবল সেঞ্চুরিসহ আছে আরও অনেক অর্জনের সুযোগ।
  • চোটে বার্সার প্রীতি ম্যাচে অনিশ্চিত ফাতি
    অনুশীলনের সময় নিতম্বে চোট পেয়েছেন আনসু ফাতি। লা লিগা মৌসুম শুরুর আগে জিমনেস্টিকের বিপক্ষে বার্সেলোনার প্রীতি ম্যাচে তরুণ এই ফরোয়ার্ডকে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • বার্সায় আরও পাঁচ বছর থাকতে পারে মেসি: রিভালদো
    অনিচ্ছা সত্ত্বেও বার্সেলোনায় ২০২০-২১ মৌসুম থাকছেন লিওনেল মেসি। কিন্তু এরপর? উত্তরটা আপাতত সময়ের হাতে তোলা থাকছে। তবে বার্সেলোনার কিংবদন্তি রিভালদোর মনে হচ্ছে, ক্লাবে ক্ষমতার পালাবদল হলে সিদ্ধান্ত বদলে আরও চার-পাঁচ বছর থেকে যেতে পারেন মেসি।
  • ‘আশা করি, মেসি পুরনো রূপেই ফিরবে’
    অনিচ্ছাসত্ত্বেও লিওনেল মেসি বার্সেলোনায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় আগের মতো তাকে নিয়মিত ফল নির্ধারকের ভূমিকায় দেখা যাবে কিনা, অনেকের মনেই তা নিয়ে জেগেছে সন্দেহ। তবে, বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কুমানের এ বিষয়ে একটুও সংশয় নেই। আর্জেন্টাইন তারকা পুরনো রূপেই ফিরবেন বলে বিশ্বাস সাবেক এই ডাচ ফুটবলারের।
  • বার্সার হয়ে অনেক ট্রফি জিততে চাই: পিয়ানিচ
    সবে বার্সেলোনায় পা রেখেছেন। কোভিড-১৯ পরীক্ষায় পাস করলে পাবেন মূল দলের সঙ্গে অনুশীলনের সুযোগ। তবে মিরালেম পিয়ানিচ নতুন পথচলায় চাওয়াটা জানিয়ে রাখলেন আগেভাগেই, কাম্প নউয়ে জিততে চান অনেক শিরোপা।
  • লা লিগার সূচিতে পরিবর্তন
    লা লিগা শুরুর দিনক্ষণ পিছিয়ে গেল। আগামী আসরের প্রথম ম্যাচটি এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে। নতুন সূচিতে গ্রানাদা-আথলেতিক বিলবাও ম্যাচটি শুক্রবারের পরিবর্তে মাঠে গড়াবে শনিবার।
  • লা লিগায় এবারও ৫ বদলি
    নতুন মৌসুমেও লা লিগার ম্যাচগুলোয় প্রতিটি দলকে ম্যাচে পাঁচ জন বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দিয়েছে স্পেনের ফুটবলের নিয়ন্তা সংস্থা-আরএফইএফ।
  • মেসি চলে গেলে লা লিগার বড় ক্ষতি: মদ্রিচ
    লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে চলে গেলে লা লিগার জন্য বড় ক্ষতি হবে বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ। এই ক্রোয়াট মিডফিল্ডারের মতে, ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল থেকে চলে যাওয়ার পরও এমনটা হয়েছিল।
  • মৌসুমের প্রথম ক্লাসিকো বার্সেলোনার মাঠে
    নতুন মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রথম লড়াইটি হবে কাম্প নউয়ে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৫ অক্টোবর।
  • ফ্রি ট্রান্সফারে বার্সা ছাড়তে পারবে না মেসি: লা লিগা
    চুক্তির একটি ধারা সক্রিয় করে ফ্রি ট্রান্সফারে বার্সেলোনা ছাড়তে চান লিওনেল মেসি আর ক্লাব বলছে, নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ায় এখন তা সম্ভব নয়-এই বিতর্কে দুই পক্ষের মধ্যে তৈরি হওয়া অচলাবস্থার ইতি টানতে এগিয়ে এলো লা লিগা। চুক্তিপত্র পর্যালোচনা করে স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ জানিয়েছে, বার্সেলোনায় আর্জেন্টাইন তারকার চুক্তির মেয়াদ পূর্ণ করার শর্তটি এখনও কার্যকর আছে। তাই আগেভাগে তার দল ছাড়তে হলে অবশ্যই রিলিজ ক্লজের পুরো অর্থ পরিশোধ করতে হবে।
  • ‘মেসি চলে গেলে লা লিগার জন্য খারাপ হবে’
    নেইমার, ক্রিস্তিয়ানো রোনালদোর পর লিওনেল মেসিও লা লিগা ছাড়ার দুয়ারে। তারকাশূন্য হয়ে পড়ছে লা লিগা। ব্যাপারটা ভালো লাগছে না রিয়াল মাদ্রিদের সাবেক সভাপতি রামন কালদেরনের। তার মতে, শেষ পর্যন্ত মেসি বার্সেলোনা ছেড়ে গেলে তা হবে লা লিগার জন্য অনেক বড় একটা ধাক্কা।
  • ‘মেসিকে নিয়েই সবকিছু করবে বার্সেলোনা’
    লিওনেল মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়ার পরও ক্লাবটির নতুন স্পোর্টিং ডিরেক্টর রোমান প্লানেস জানিয়েছেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রেখেই সামনের পরিকল্পনা সাজাচ্ছেন তারা।
  • বার্সেলোনা ছাড়ছেন মেসি
    এক ফ্যাক্স বার্তা যেন বোমা ফাটাল বার্সেলোনায়। নতুন মৌসুম শুরুর আগে কাতালান ক্লাবটি ছাড়ার ইচ্ছার কথা জানিয়েছেন লিওনেল মেসি!
  • মেসিকে বেচতে চায় বার্সেলোনা!
    লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার গুঞ্জনে নতুন মাত্রা দিলেন ক্লাবটির সাবেক প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। তার সন্দেহ, মেসিকে বিদায়ের দরজার দিকে ঠেলে দিচ্ছে ক্লাব।
  • রিয়াল থেকে ধারে ভিয়ারিয়ালে ‘জাপানের মেসি’
    ‘জাপানের মেসি’ নামে পরিচিত মিডফিল্ডার তাকেফুসা কুবোকে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আগামী মৌসুমের জন্য দলে টেনেছে ভিয়ারিয়াল।
  • ড্রিবলিংয়ে আবারও সেরা মেসি
    লা লিগার শিরোপা ছুঁয়ে দেখতে পারেননি এবার। তবে লিওনেল মেসি ব্যক্তিগতভাবে পেয়েছেন মুঠোভরে। সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। সেরা অ্যাসিস্টের রেকর্ড গড়েছেন। ২০১৯-২০ মৌসুমের লা লিগায় ‘ড্রিবলিং কিং’ খেতাবও ফিরে পেয়েছেন বার্সেলোনার এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • ভিয়ারিয়ালের কোচ হলেন এমেরি
    কিছুদিন ধরে চলা গুঞ্জন সত্যি হলো। আগামী তিন মৌসুমের জন্য ভিয়ারিয়ালের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন আর্সেনালের সাবেক কোচ উনাই এমেরি।
  • লা লিগার সঙ্গে পিচিচি এলে ভালো লাগতো: মেসি
    লা লিগা হারানোর ক্ষতে প্রলেপ দিচ্ছে না পিচিচি ট্রফি জয়। দলীয় খেলায় ব্যক্তিগত অর্জনকে কখনোই অতোটা গুরুত্ব দেন না লিওনেল মেসি। সময়ের অন্যতম সেরা এই খেলোয়াড়ের মতে, ফুটবলে ব্যক্তিগত পুরস্কার ও লক্ষ্য মূল বিষয় নয়।
  • ভুল শুধরে সাফল্যের প্রত্যাশায় মেসি
    ওসাসুনার বিপক্ষে হারের পর নিজেদের সমস্যাগুলো নিয়ে গভীর আলোচনা করেছে বার্সেলোনা। খুঁজে বের করেছে নিজেদের ঘাটতির জায়গাগুলো। আর তাতেই যেন বদলে গেছে দলটি। খেলায় ফিরেছে চেনা ছন্দ। শরীরী ভাষায়ও এসেছে পরিবর্তন। আলাভেসের বিপক্ষে দল যে মানসিকতা ও দায়িত্ববোধ দেখিয়েছে, তাতে সন্তুষ্ট লিওনেল মেসি।
  • রামোসের গোলের সেঞ্চুরি
    এক ম্যাচ দিয়ে দারুণ দুটি মাইলফলক স্পর্শ করলেন সের্হিও রামোস। রিয়াল মাদ্রিদের হয়ে নিজের ৬৫০তম ম্যাচে ক্লাব ক্যারিয়ারে গোলের সেঞ্চুরি স্পর্শ করেছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • মেসির রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি
    চোটের জন্য খেলা হয়নি কিছু ম্যাচ। পারফরম্যান্সে ছিল বিরল উঠা-নামা। তারপরও লা লিগায় গোল করা ও করানোয় সবার চেয়ে এগিয়ে লিওনেল মেসি। আবারও জিতলেন স্প্যানিশ শীর্ষ লিগে শীর্ষ গোলদাতার পুরস্কার- পিচিচি ট্রফি। একটি রেকর্ড স্পর্শ করলেন, আরেকটি নিজের করে নিলেন।
  • শিরোপা হারানো বার্সার আগুনে পুড়ল আলাভেস
    শিরোপা হাতছাড়া হওয়ার পর নিয়মরক্ষার ম্যাচে স্বরূপে ফিরল বার্সেলোনা। জোড়া গোল করলেন লিওনেল মেসি। জালের দেখা পেলেন আনসু ফাতি, লুইস সুয়ারেস ও নেলসন সেমেদো। পয়েন্ট তালিকার নিচের দিকের দল আলাভেসকে গোলবন্যায় ভাসিয়ে লা লিগা অভিযান শেষ করল কাতালান ক্লাবটি।
  • আজারের ক্যারিয়ারে ‘সবচেয়ে বাজে মৌসুম’
    রিয়াল মাদ্রিদে নিজের প্রথম মৌসুমেই জিতেছেন লা লিগা শিরোপা। এরপরও মৌসুমটা এদেন আজারের কাছে ‘ক্যারিয়ারের সবচেয়ে বাজে।’ গত বছর চেলসি থেকে ১০ কোটি ইউরো ট্রান্সফার ফিতে সান্তিয়াগো বের্নাবেউয়ে যোগ দেওয়ার পর থেকেই যে চোটের সঙ্গে লড়ছেন বেলজিয়ামের এই তারকা ফরোয়ার্ড।
  • ‘মেসির মতো নেইমারও একের ভেতর তিন’
    পক্ষে-বিপক্ষে খেলা ফুটবলারদের মধ্যে সেরার প্রশ্নে সবসময়ই লিওনেল মেসির কথা বলেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলভেস। প্রিয় সাবেক সতীর্থের সঙ্গে এবার তিনি তুলনা টানলেন জাতীয় দল সতীর্থ নেইমারের।
  • লিগ জিতেই কাজ শেষ নয় রিয়ালের
    কোনো ম্যাচকে হালকা করে নেওয়া রিয়াল মাদ্রিদের ডিএনএতেই নেই। নিয়মরক্ষার ম্যাচও তাই গুরুত্বের সঙ্গে নিয়েছে স্পেনের সফলতম দলটি। কোচ জিনেদিন জিদান জানালেন, জয় দিয়ে লা লিগা শেষ করে খানিকটা বিশ্রাম নিয়ে ঝাঁপিয়ে পড়তে চান চ্যাম্পিয়ন্স লিগের জন্য।
  • চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আশা বার্সা কোচের
    এক ম্যাচ বাকি থাকতে হাতছাড়া হয়েছে লা লিগা শিরোপা। সাম্প্রতিক সময়ে বার্সেলোনার যে পারফরম্যান্স, তাতে চ্যাম্পিয়ন্স লিগে তাদের পক্ষে বাজি ধরার লোক খুব বেশি পাওয়া যাবে না। খেলায় উন্নতি না করতে পারলে আশা দেখছেন না অধিনায়ক লিওনেল মেসিও। তবে ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় সাফল্যের স্বপ্ন দেখছেন দলটির কোচ কিকে সেতিয়েন।
  • ‘এই মুহূর্তে মেসির চেয়ে এগিয়ে বেনজেমা’
    দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজেমার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সাবেক আর্জেন্টাইন গোলরক্ষক উগো গাত্তি। এমনকি এই মুহূর্তে রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসির চেয়েও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভালো খেলছেন বলে মন্তব্য করেছেন তিনি।
  • এভাবে খেললে চ্যাম্পিয়ন্স লিগেও হারব: মেসি
    বার্সেলোনা যে তাদের চিরচেনা দাপুটে রূপ হারাতে বসেছে, অনেক আগেই বুঝতে পেরেছিলেন লিওনেল মেসি। অধিনায়ক তাগিদ দিয়েছিলেন খেলায় উন্নতি করার, নইলে হাতছাড়া হয়ে যাবে লা লিগার মুকুট। ফলে গেছে সময়ের অন্যতম সেরা ফুটবলারের কথা। এবার চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে নিজের ভাবনার কথা জানালেন। মনে করিয়ে দিলেন, এভাবে চলতে থাকলে সেখানেও হারের বিষাদ তাদের সঙ্গী হবে।
  • চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়ে বেশি আনন্দ হচ্ছে জিদানের!
    ইউরোপ সেরা আসরে দারুণ আলো ছড়ালেও লা লিগায় কিছুটা মলিন ছিল রিয়াল মাদ্রিদ। লিগ শিরোপা জয়ের পর তাই জিনেদিন জিদান ভাসছেন অন্যরকম আনন্দে। দলটির কোচ জানালেন, চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে লিগ শিরোপা জয় তার কাছে বেশি গুরুত্বপূর্ণ।
  • সব ম্যাচ জয়ের আত্মবিশ্বাস ছিল: কোর্তোয়া
    অনাকাঙ্ক্ষিত বিরতির পর লা লিগা পুনরায় শুরুর সময় শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে ছিল রিয়াল মাদ্রিদ।নতুন শুরুর পর মাদ্রিদের দলটিকে দেখা গেল যেন অন্য চেহারায়। টানা ১০ ম্যাচ জিতে দুই মৌসুম পর ঘরে তুলল লিগ শিরোপা। গোলরক্ষক থিবো কোর্তোয়া জানালেন, সব ম্যাচ জেতার আত্মবিশ্বাস শুরু থেকেই ছিল তার।
  • রিয়ালে প্রতি ১৯ ম্যাচে ১ শিরোপা কোচ জিদানের!
    ক্লাব পর্যায়ের সিনিয়র দল নিয়ে কাজের বয়স খুব বেশি নয়। কিন্তু এরই মধ্যে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। মাদ্রিদের দলটির কোচ হিসেবে ১৯ ম্যাচে একটি করে শিরোপার স্বাদ নিয়েছেন তিনি!
  • কঠোর পরিশ্রমের ফল পাওয়ার তৃপ্তি রামোসের
    এক রাউন্ড বাকি থাকতেই সব হিসেব চুকে গেল। লা লিগার শিরোপা উঠল রিয়াল মাদ্রিদের হাতে। দলটির অধিনায়ক সের্হিও রামোসের চোখে-মুখে সাফল্যের উচ্ছ্বাস। আর তার কণ্ঠে কঠোর পরিশ্রমের ফল পাওয়ার তৃপ্তি।
  • ওসাসুনার বিপক্ষে হেরেই গেল বার্সা
    প্রতিপক্ষের মাঠে বাজে সময় কাটানো বার্সেলোনা এবার হেরে গেছে ঘরের মাঠে। কাম্প নউয়ে শেষ সময়ের গোলে নাটকীয় জয় পেয়েছে ওসাসুনা।
  • লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ
    প্রস্তুত মঞ্চে আলো ছড়ালো রিয়াল মাদ্রিদ। শেষ দিকে কিছুটা ভুগতে হলেও কাঙ্ক্ষিত জয় তুলে নিল জিনেদিন জিদানের দল। দুই বছর পর লা লিগা শিরোপা জয়ের আনন্দে ভাসলো স্পেনের সফলতম দলটি।
  • পুরো দায় নিতে নারাজ বার্সা কোচ
    গত জানুয়ারিতে কোচ হিসেবে কিকে সেতিয়েন বার্সেলোনার দায়িত্ব পাওয়ার সময় দলটি ছিল লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে। মৌসুমের শেষ পর্যায়ে এসে পাল্টে গেছে চিত্র। হাতছাড়া হতে বসেছে লিগ শিরোপা। এজন্য অবশ্য পুরো দায় নিজের ঘাড়ে নিতে নারাজ সেতিয়েন।
  • জিদানের ভাবনায় কেবল ভিয়ারিয়াল
    লা লিগা শিরোপা পুনরুদ্ধারের একেবারে দুয়ারে রিয়াল মাদ্রিদ। বাকি দুই ম্যাচ থেকে দরকার মাত্র ২ পয়েন্ট। তবে দলটির কোচ জিনেদিন জিদানের ভাবনায় কেবল পরের ম্যাচ। নিজেদের মাঠে ভিয়ারিয়ালকে হারিয়ে করতে চান শিরোপা উৎসব।
  • আমরাই শিরোপা ফসকে যেতে দিয়েছি: সুয়ারেস
    আসরের অধিকাংশ সময় লিগ টেবিলের শীর্ষে ছিল বার্সেলোনা। মৌসুমজুড়ে মাঠে নিজেদের সেরাটা দিতে ভুগলেও লা লিগা শিরোপা ধরে রাখার পথে ছিল দলটি। অনাকাঙ্ক্ষিত বিরতির পর পাল্টে যায় দৃশ্যপট। তাদের বারবার হোঁচটের সুযোগ কাজে লাগিয়ে শিরোপা জয়ের খুব কাছে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। শিরোপা লড়াইয়ে শক্ত অবস্থান থেকে পা পিছলে যাওয়ায় নিজেদেরই দায় দেখছেন লুইস সুয়ারেস।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    এমনিতে তিনি খুব শান্ত স্বভাবের। ক্ষোভ বা বাঁধভাঙা উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ খুব একটা দেখা যায় না তার মাঝে। তবে গ্রানাদার বিপক্ষে কষ্টার্জিত জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের অভিব্যক্তিতে মেলে স্বস্তির আভাস। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে ফরাসি কিংবদন্তি চিৎকার করে ওঠেন। পয়েন্ট হারালে শিরোপার পথটা যে কঠিন হয়ে যেত।
  • পরের ম্যাচেই শিরোপা চাই রিয়ালের
    জয়ের ধারায় শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। লা লিগার শিরোপা নিশ্চিত করতে দরকার আর মাত্র ২ পয়েন্ট। মোটামুটি সহজ এই সমীকরণের সামনে দাঁড়িয়েও সতর্ক দলটির অধিনায়ক সের্হিও রামোস। তাই কাজ ফেলে না রেখে আগামী ম্যাচেই চ্যাম্পিয়নের মুকুট মাথায় তুলতে চান তিনি।
  • গ্রানাদাকে হারিয়ে শিরোপা থেকে ২ পয়েন্ট দূরে রিয়াল
    ম্যাচের শুরুতেই চমৎকার দুটি গোল করা রিয়াল মাদ্রিদ খেই হারালো দ্বিতীয়ার্ধে। সেই সুযোগে একের পর এক আক্রমণে ভীতি ছড়ালো গ্রানাদা। শিরোপাপ্রত্যাশীদের রুখে দেওয়ার সম্ভাবনাও জাগিয়েছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য কাঙ্ক্ষিত জয়ে লিগ শিরোপার খুব কাছে পৌঁছে গেছে জিনেদিন জিদানের দল।
  • পয়েন্ট নয়, প্রতিপক্ষ নিয়ে ভাবছেন জিদান
    জয়ের ধারা আসছে ম্যাচে ধরে রাখতে পারলে আবারও ৪ পয়েন্টে এগিয়ে যাবে রিয়াল মাদ্রিদ। পৌঁছে যাবে শিরোপা থেকে ২ পয়েন্ট দূরে। তবে মৌসুমের মহাগুরুত্বপূর্ণ শেষ ধাপে এসে ওসব খণ্ড খণ্ড বিষয় নয়, দলটির কোচ জিনেদিন জিদানের সব ভাবনা জুড়ে শুধুই পরবর্তী প্রতিপক্ষ গ্রানাদা।
  • কষ্টের জয়ে শিরোপা লড়াইয়ে থাকল বার্সা
    অ্যাওয়ে ম্যাচে আবারও ভুগতে দেখা গেল বার্সেলোনাকে। দারুণ কয়েকটি পাল্টা আক্রমণে ভীতি ছড়ালো রিয়াল ভাইয়াদলিদ। শেষ পর্যন্ত অবশ্য প্রত্যাশিত জয় নিয়েই মাঠ ছেড়েছে কিকে সেতিয়েনের দল।
  • রেকর্ড থেকে ৭৮ মিনিট দূরে কোর্তোয়া
    রিয়াল মাদ্রিদের গোলপোস্টের নিচে গত মৌসুমের পারফরম্যান্স নিয়ে হয়েছিল সমালোচনা। তবে চলতি মৌসুমে যেন দেখা মিলছে অন্য এক থিবো কোর্তোয়ার। ম্যাচের পর ম্যাচ অসাধারণ নৈপুণ্য দেখিয়ে অক্ষত রাখছেন জাল। তাতে নিজের একটি রেকর্ড নতুন করে লেখার আশা জাগিয়েছেন বেলজিয়ান এই গোলরক্ষক।
  • আলাভেসকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল
    দারুণ কয়েকটি প্রতি-আক্রমণে ভীতি ছড়ালেও থিবো কোর্তোয়ার দেয়াল ভাঙতে পারল না আলাভেস। দুই অর্ধের দুই গোলে দারুণ এক জয় পেল রিয়াল মাদ্রিদ। পৌঁছে গেল লা লিগা শিরোপা জয়ের আরও কাছে।
  • শিরোপা লড়াই শেষ দিনে নিতে চান বার্সা কোচ
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এখনও শেষ ষোলোর খেলা বাকি। এরই মাঝে কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষের নাম পেয়েছে বার্সেলোনা। তবে এসব নিয়ে ভাবছেন না দলটির কোচ কিকে সেতিয়েন। তার ভাবনাজুড়ে এখন কেবলই লা লিগা। শিরোপা লড়াই শেষ দিনে নিয়ে যেতে চান স্প্যানিশ এই কোচ।
  • আলাভেসের বিপক্ষে ফিরছেন আজার
    লা লিগায় রিয়াল মাদ্রিদের পরের ম্যাচে আলাভেসের বিপক্ষে ফিরছেন এদেন আজার। বেলজিয়ান এই ফরোয়ার্ডকে মৌসুমের বাকি সব ম্যাচে পাওয়ার ব্যাপারে আশাবাদী কোচ জিনেদিন জিদান।
  • ডার্বি জিতে ব্যবধান কমাল বার্সেলোনা
    পা হড়কালেই হতে পারতো বিপদ, আরও ফিকে হয়ে যেত শিরোপা স্বপ্ন। এস্পানিওলের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জে শঙ্কাও জেগেছিল; তবে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত জয় তুলে নিয়েছে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান ১ পয়েন্টে নামিয়ে এনেছে কিকে সেতিয়েনের দল।
  • সমর্থকদের আশা রাখতে বললেন বার্সা কোচ
    লিগ শিরোপা লড়াইয়ে দল পিছিয়ে পড়েছে অনেকখানি। তবে হাল ছাড়তে রাজি নন বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন। সমর্থকদেরও আশা ধরে রাখতে বললেন তিনি। জানালেন, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয়।
  • ভিএআরে গলদ দেখছেন লা লিগা সভাপতিও
    লা লিগায় ভিএআর ব্যবহার ও এর সিদ্ধান্ত নিয়ে শুরু হওয়া বিতর্ক নতুন মাত্রা পেল হাভিয়ের তেবাসের কথায়। ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি প্রযুক্তিতে কিছু গলদ আছে বলে মন্তব্য করেছেন লা লিগা সভাপতি।
  • শেষ পর্যন্ত লড়বে বার্সেলোনা: পিকে
    লা লিগার শিরোপা দৌড়ে অনেকটা পিছিয়ে পড়লেও হাল ছাড়তে রাজি নয় বার্সেলোনা। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছেন দলটির তারকা ডিফেন্ডার জেরার্দ পিকে।
  • ‘রিয়ালের শীর্ষে থাকায় রেফারির সহায়তা নেই’
    রিয়াল মাদ্রিদ রেফারিদের কাছ থেকে সুবিধা পাচ্ছে-এমন অভিযোগ বার্সেলোনার খেলোয়াড় থেকে শুরু করে ক্লাবটির শীর্ষ কর্তাদেরও। তবে সেসব একদমই পাত্তা দিচ্ছেন না রিয়াল অধিনায়ক সের্হিও রামোস। যারা এসব বলছে, তাদের নিজেদের ভুলগুলো শুধরানোর পরামর্শ দিয়েছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • ‘রিয়ালের বিপক্ষে পেনাল্টি পেতে পারত আথলেতিকও’
    ‘রেফারির সহায়তা পায় রিয়াল মাদ্রিদ’-লা লিগায় বেশ কিছুদিন ধরে চলা এই বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন সাবেক রেফারি ইতুরালদে। তার মতে, রিয়ালের পাওয়া পেনাল্টির সিদ্ধান্ত ঠিকই ছিল; তবে পেনাল্টি পেতে পারত আথলেতিক বিলবাও।
  • এক ম্যাচ নিষিদ্ধ রামোস ও কারভাহাল
    নিজেদের পরের লিগ ম্যাচে আলাভেসের বিপক্ষে সের্হিও রামোস ও দানি কারভাহালকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হলুদ কার্ডের জন্য এক ম্যাচ করে নিষিদ্ধ হয়েছেন এই দুই ডিফেন্ডার।
  • ভিয়ারিয়ালকে উড়িয়ে ব্যবধান কমাল বার্সা
    শিরোপা লড়াইয়ে রিয়াল মাদ্রিদের ওপর চাপ ধরে রাখতে জয়ের বিকল্প ছিল না বার্সেলোনার। গুরুত্বপূর্ণ ম্যাচে আলো ছড়ালেন আক্রমণভাগের তিন তারকা লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও অঁতোয়ান গ্রিজমান। ভিয়ারিয়ালকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধান ৪ পয়েন্টে নামিয়ে আনলো শিরোপাধারীরা।
  • রামোসের গোলে শিরোপার পথে রিয়ালের আরেক ধাপ
    গত দুই আসরের মতো এবারও আথলেতিক বিলবাওয়ের মাঠে পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিলেন সের্হিও রামোস। তার সফল স্পট কিকে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল জিনেদিন জিদানের দল।
  • উচ্ছ্বাসে ভাসছে না রিয়াল
    দুই মৌসুম পর লা লিগা শিরোপা জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে এগিয়ে আছে ৪ পয়েন্টে। তবে উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না কোচ জিনেদিন জিদান। বললেন, শিরোপা এখনও অনেক দূরের পথ।
  • ‘বার্সার আক্রমণে বৈচিত্র্য প্রয়োজন’
    ম্যাচের পর ম্যাচে বার্সেলোনার আক্রমণের সেই একই পরিকল্পনা-অধিকাংশ সময় বল দখলে রেখে পাসিং ফুটবলে প্রতিপক্ষের রক্ষণ ভাঙা। বল দখলে আধিপত্য ঠিকই দেখাচ্ছে তারা; কিন্তু পাচ্ছে না যথেষ্ট গোলের দেখা। একসঙ্গে জ্বলে উঠতে পারছে না তাদের আক্রমণভাগ। ফলে পয়েন্ট হারাতে হচ্ছে নিয়মিত। আক্রমণে সৃজনশীলতার অভাবে কাতালানদের ভুগতে হচ্ছে বলে মনে করেন ক্লাবটির সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • রিয়ালের সাফল্যের মূলে ‘টিম স্পিরিট’
    গেতাফের জমাট রক্ষণ ভাঙতে পুরো ম্যাচে ঘাম ঝরাতে হয় রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের আক্রমণ সামলাতেও দিতে হয় কঠিন পরীক্ষা। নির্ধারিত সময়ের ১১ মিনিট বাকি থাকতে সের্হিও রামোসের স্পট কিক গড়ে দেয় ব্যবধান। লিগের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি কঠিন চ্যালেঞ্জ জয়ের পর রিয়াল কোচ জিনেদিন জিদান জানালেন, ‘টিম স্পিরিট’ এর জোরেই সাফল্যের পথে হাঁটছে তারা।
  • গেতাফেকে হারিয়ে শীর্ষস্থান মজবুত রিয়ালের
    শিরোপা প্রত্যাশী রিয়াল মাদ্রিদের কঠিন পরীক্ষা নিল ইউরোপের মঞ্চে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা গেতাফে। অনেকটা সময় রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে ভীতি ছড়ালো তারা। শেষ পর্যন্ত অবশ্য ফেভারিটদের রুখতে পারেনি দলটি। দারুণ এক জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে এক ধাপ এগিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • গেতাফে ম্যাচে নেই আজার
    লা লিগায় গেতাফের বিপক্ষে এদেন আজারকে দলে রাখেনি রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে ফিরেছেন দুই ফরোয়ার্ড লুকাস ভাসকেস ও লুকা ইয়োভিচ।
  • গ্রিজমানের বাবা ও ভাইয়ের তোপের মুখে বার্সা কোচ
    যথেষ্ট সময় খেলার সুযোগ মিলছে না অঁতোয়ান গ্রিজমানের। গত কয়েক ম্যাচে অধিকাংশ সময় বেঞ্চে কাটানো ফরাসি এই ফরোয়ার্ড আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে সুযোগ পান যোগ করা সময়ে। ব্যাপারটা ভালোভাবে নেননি তার বাবা ও ভাই। বার্সেলোনা কোচ কিকে সেতিয়েনের কড়া সমালোচনা করেছেন তারা।
  • ভবিষ্যৎ নিয়ে ‘চিন্তিত নন’ বার্সা কোচ
    একটু একটু করে যেন ফিকে হয়ে যাচ্ছে বার্সেলোনার লিগ শিরোপা ধরে রাখার স্বপ্ন। কোচ রয়েছেন তাই প্রবল চাপের মুখে। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ড্র তা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। তবে, নিজের ভবিষ্যৎ নিয়ে ‘চিন্তিত নন’ বলে জানিয়েছেন দলটির কোচ কিকে সেতিয়েন।
  • দলে কোন্দলের গুঞ্জন উড়িয়ে দিলেন বার্সা কোচ
    প্রতিপক্ষের মাঠে একের পর এক ব্যর্থতায় লা লিগার শিরোপা লড়াইয়ে খানিকটা পিছিয়ে পড়েছে বার্সেলোনা। কঠিন এই সময়ে কোচ-খেলোয়াড়ের সম্পর্কে ভাঙন ধরেছে বলে গুঞ্জন উঠেছে। তবে সেসব উড়িয়ে দিলেন দলটির কোচ কিকে সেতিয়েন। কিছু ঘটনা যে ঘটেছে, তা স্বীকার করে নিলেন তিনি। তবে কোনোটিই নাকি উল্লেখযোগ্য নয়।
  • বার্সায় ফেরার ‘প্রস্তুতি নিচ্ছেন’ কোচ চাভি
    আগেও বলেছেন বেশ কয়েকবার। কোচ হয়ে বার্সেলোনায় ফেরার ইচ্ছার কথা আবারও জানালেন চাভি এরনান্দেস। অপেক্ষা কেবল সঠিক সময়ের। এজন্য জোর প্রস্তুতি চলছে বলেও জানালেন ১৭ বছর কাতালান ক্লাবটির হয়ে খেলা সাবেক স্প্যানিশ এই ফুটবলার।
  • লা লিগার শিরোপা নিষ্পত্তি শেষ দিনে: জিদান
    এস্পানিওলকে হারিয়ে শীর্ষে অবস্থান দৃঢ় করলেও লা লিগার শিরোপা দৌড়ে নিজেদের এগিয়ে রাখছেন না রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান। ফরাসি এই কোচের মতে, শিরোপা নিষ্পত্তি হতে পারে শেষ দিনে।
  • ফিরেই রিয়ালের ত্রাতা কাসেমিরো
    ম্যাচ জুড়ে শুধু চেষ্টাই করে গেল রিয়াল মাদ্রিদ, কিন্তু পারল না খেলায় গতি আনতে। স্পষ্ট হয়ে উঠলো ক্লান্তির ছাপ। তবে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে তারা। এস্পানিওলকে হারিয়ে শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ২ পয়েন্টে পেছনে ফেলেছে জিনেদিন জিদানের দল।
  • শেষ অবধি লড়াইয়ের প্রত্যয় পিকের
    সেল্তা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়ে লিগ শিরোপা ধরে রাখার দৌড়ে বড় এক ধাক্কা খেয়েছে বার্সেলোনা। মূল্যবান দুটি পয়েন্ট হারানোয় স্বাভাবিকভাবেই আছে হতাশা। তবে হাল না ছেড়ে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছেন দলটির ডিফেন্ডার জেরার্দ পিকে।
  • বার্সার দুর্দশার কারণ জানতে কোচকে দেখালেন সুয়ারেস
    চলতি মৌসুমে অ্যাওয়ে ম্যাচে বার্সেলোনার পারফরম্যান্স ভীষণ হতাশাজনক। সবশেষ সেল্তা ভিগোর মাঠে দুবার এগিয়ে গিয়েও জিততে পারেনি তারা। ম্যাচ শেষে হতাশা লুকানোর চেষ্টাও করলেন না লুইস সুয়ারেস। প্রতিপক্ষের মাঠে বারবার কেন এমন ছন্দপতন?-এমন প্রশ্নের জবাবে কোচকে দেখিয়ে দিলেন উরুগুয়ের স্ট্রাইকার। বললেন, সঠিক কারণ তাদেরই জানার কথা।
  • ‘সুযোগ নষ্ট ও দুর্ভাগ্যের কারণে পয়েন্ট হারিয়েছে বার্সা’
    যথেষ্ট সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় সেল্তা ভিগোর মাঠে দল পয়েন্ট হারিয়েছে বলে মনে করেন বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন। তার মতে, ভাগ্যকে পাশে না পাওয়াও অন্যতম কারণ।
  • রিয়াল মাদ্রিদে রোনালদোর প্রভাব
    সান্তিয়াগো বের্নাবেউয়ে কাটিয়েছেন ক্যারিয়ারের স্বপ্নের নয়টি মৌসুম। রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন সম্ভাব্য সব কিছু; চ্যাম্পিয়ন্স লিগ চারবার, লা লিগা দুইবারসহ অনেক শিরোপা। দলকে যেমন তুলেছেন সাফল্যের চূড়ায়, তেমনি ব্যক্তিগত অর্জনও তার আকাশছোঁয়া। একাধিকবার জিতেছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার, হয়েছেন ইউরোপ সেরার প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতা, গড়েছেন আরও অনেক রেকর্ড। বর্ণাঢ্য ক্যারিয়ারে বছর দুয়েক হলো মাদ্রিদ ছেড়ে তুরিনে পাড়ি দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তবে স্পেনের সফলতম ক্লাবটিতে তার সব অর্জন নিয়ে নিয়মিতই হয় চর্চা।
  • সেই সেল্তার মাঠে আবারও বার্সার হোঁচট
    শিরোপা সম্ভাবনা জোরালো রাখতে জয়ের বিকল্প ছিল না বার্সেলোনার সামনে। লুইস সুয়ারেস দুই দফা দলকে এগিয়ে নেওয়ায় জয়ের সম্ভাবনাও জেগেছিল দারুণভাবে। কিন্তু শেষ পর্যন্ত সেল্তা ভিগো ‘ভীতি’ কাটাতে পারল না কিকে সেতিয়েনের দল। ড্র করে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়ে লা লিগা শিরোপা ধরে রাখার দৌড়ে তারা পিছিয়ে পড়ল বেশ খানিকটা।
  • ৮১ বছরের রেকর্ড ভাঙলেন ১৫ বছর বয়সী ফুটবলার
    রিয়াল মাদ্রিদের মাঠ থেকে খালি হাতে ফিরেছে রিয়াল মায়োর্কা। তবে এই ম্যাচেই ইতিহাসের পাতায় নাম উঠে গেছে দলটির একজনের। লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অভিষেকের রেকর্ড গড়েছেন মায়োর্কার ফরোয়ার্ড লুকা রোমেরো।
  • বার্সাকে পেছনে ফেলে ফের শীর্ষে রিয়াল
    যতক্ষণ মাঠে ছিলেন, গতিময় ফুটবলে আলো ছড়ালেন ভিনিসিউস জুনিয়র। তার হাত ধরেই এলো প্রথম গোল। দ্বিতীয়ার্ধে চমৎকার ফ্রি-কিকে ব্যবধান বাড়ালেন সের্হিও রামোস। মায়োর্কাকে হারিয়ে ২৪ ঘণ্টা পর আবারও লিগ টেবিলের শীর্ষে ফিরল জিনেদিন জিদানের দল।
  • ‘বিরল’ গোল খরায় নিজের ওপর ক্ষুব্ধ রাকিতিচ
    গোল করতেই যেন ভুলে গিয়েছিলেন ইভান রাকিতিচ! বার্সেলোনার হয়ে এক বছরের বেশি সময় পর অবশেষে পেলেন জালের দেখা। এত দীর্ঘ সময়ের গোল খরায় নিজেও ভীষণ হতাশ বলে জানালেন এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • কঠিন লড়াইয়ে জিতে শীর্ষে বার্সা
    আগের তিন ম্যাচে দলটির বিপক্ষে জালের দেখাই পায়নি বার্সেলোনা। চলতি মৌসুমে দুইবার পেতে হয়েছে হারের তেতো স্বাদ। শঙ্কা জেগেছিল আবারও আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে পয়েন্ট হারানোর। দারুণ এক গোলে বার্সেলোনার ত্রাতা ইভান রাকিতিচ।
  • উত্তাপ বাড়ার মাঝে মুখোমুখি পিকে-মানসানো
    লা লিগায় রেফারিং নিয়ে বিতর্কের মাঝেই বার্সেলোনা ও আথলেতিক বিলবাও ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন হেসুস জিল মানসানো। যার বিরুদ্ধে স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রধানের কাছে একবার লিখিত অভিযোগও জানিয়েছিল বার্সেলোনা।
  • লা লিগায় রামোসের রেকর্ড
    মূল দায়িত্ব রক্ষণ সামলানো হলেও গোল তিনি হরহামেশাই করেন। সেই ধারাবাহিকতায় ডিফেন্ডার হিসেবে লা লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিলেন রিয়াল মাদ্রিদ তারকা সের্হিও রামোস।
  • কঠিন ম্যাচ জয়ের আনন্দ রিয়ালের
    রিয়াল সোসিয়েদাদের মাঠে সবশেষ স্মৃতি ভালো ছিল না। এবারও শুরুতে ধুঁকতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। শেষ দিকে এক গোল হজম করে হয়তো হোঁচট খাওয়ার শঙ্কাও জেগেছিল। শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়তে পারায় উচ্ছ্বসিত দলটির মিডফিল্ডার ফেদেরিকো ভালভেরদে।
  • যদি একই ঘটনা রিয়ালের অর্ধে হতো?
    আদনান ইয়ানুজাইয়ের শট ঠিকানা খুঁজে পেলে সমতায় ফেরার উচ্ছ্বাসে মাতে রিয়াল সোসিয়েদাদ। কিন্তু রেফারির বিতর্কিত সিদ্ধান্তে মেলেনি গোল। ম্যাচ শেষে তাই ক্ষোভ উগরে দিলেন সোসিয়েদাদের মিডফিল্ডার মিকেল মেরিনো। প্রশ্ন রাখলেন-একই ঘটনা যদি রিয়াল মাদ্রিদের অংশে হতো?
  • বিতর্কিত জয়ে বার্সাকে টপকে গেল রিয়াল
    দুদিন আগে বার্সেলোনা পয়েন্ট হারানোয় রিয়াল মাদ্রিদ সুযোগ পেয়ে যায় শিরোপা লড়াইয়ের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার। সুযোগটি দারুণভাবে কাজে লাগালো তারা। রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে গেল জিনেদিন জিদানের দল।
  • রিয়ালের পয়েন্ট হারানোর আশায় বার্সা কোচ
    সেভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে বার্সেলোনার লিগ জেতা কঠিন হয়ে পড়েছে-জেরার্দ পিকের এমন ভাবনার সঙ্গে একমত নন কিকে সেতিয়েন। রিয়াল মাদ্রিদ বাকি সব ম্যাচ জিতবে না বলে মনে করেন বার্সেলোনা কোচ। শিরোপা ভাগ্য নিজেদের হাতে না থাকলেও তাই লা লিগা জয়ের ব্যাপারে তিনি আশাবাদী।
  • বার্সার লিগ জেতা কঠিন, মানছেন পিকে
    সেভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে লা লিগা শিরোপা ভাগ্য নিজেদের হাতে রাখতে ব্যর্থ হয়েছে বার্সেলোনা। এ অবস্থায় তাদের জন্য লিগ জেতার কাজটা কঠিন হয়ে গেছে বলে মনে করেন দলটির ডিফেন্ডার জেরার্দ পিকে। তবে তারা শেষ পর্যন্ত লড়ে যাবেন বলে জানিয়েছেন এই স্প্যানিয়ার্ড।
  • সেভিয়ার মাঠে বার্সেলোনার হোঁচট
    ফেরার পর ‘সহজ’ দুই ম্যাচে জেতা বার্সেলোনা প্রথম কঠিন পরীক্ষাতেই হোঁচট খেল। ব্যর্থ হলো শিরোপা ভাগ্য নিজেদের হাতে রাখতে। বিবর্ণ ফুটবল খেলা কিকে সেতিয়েনের দল ড্র করেছে সেভিয়ার মাঠে।
  • ৩২৯ দিন পর ফিরে ২৯ সেকেন্ডে গোল
    স্বপ্নের মতো প্রত্যাবর্তন বুঝি একেই বলে। মারাত্মক এক চোটে মৌসুমে খেলার কোনো সম্ভাবনাই ছিল না মার্কো আসেনসিওর। অপ্রত্যাশিত বিরতির সময়ে সেরে উঠলেন। ৩২৯ দিন পর নামলেন মাঠে। বদলি হিসেবে নেমে প্রথম স্পর্শেই পেলেন জালের দেখা, সময় লাগল কেবল ২৯ সেকেন্ড! এমন ফেরায় স্বাভাবিকভাবেই দারুণ খুশি রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড।
  • বার্সা নয়, নিজেদের নিয়ে ভাবছেন রিয়াল কোচ
    লা লিগা জিততে রিয়াল মাদ্রিদের বাকি সব ম্যাচ জিতলেই হবে না, প্রার্থনা করতে হবে বার্সেলোনার পরাজয়ের। তবে প্রতিপক্ষকে নিয়ে না ভেবে কেবল নিজেদের নিয়ে ভাবছে মাদ্রিদের দলটি, জানালেন কোচ জিনেদিন জিদান।
  • বেনজেমা-আসেনসিওর নৈপুণ্যে রিয়ালের দুর্দান্ত জয়
    নজরকাড়া ফুটবলে মাতালেন করিম বেনজেমা, করলেন দুই গোল। মৌসুমে যার খেলার কোনো সম্ভাবনাই ছিল না, সেই মার্কো আসেনসিও নেমে প্রথম স্পর্শেই পেলেন জালের দেখা। ভালেন্সিয়ার বিপক্ষে দাপুটে জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে বেশ ভালোভাবেই রইলো রিয়াল মাদ্রিদ।
  • সব ম্যাচ জেতা কঠিন তবে সম্ভব: বার্সা কোচ
    সমীকরণ পরিষ্কার- নিজেদের বাকি নয় ম্যাচ জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই লা লিগা শিরোপা নিশ্চিত হয়ে যাবে বার্সেলোনার। তবে কাজটা কঠিন হবে বলে মনে করেন কাতালান দলটির কোচ কিকে সেতিয়েন।
  • লা লিগায় ওবলাকের রেকর্ড
    আতলেতিকো মাদ্রিদের গোলপোস্টে ইয়ান ওবলাক যেন চীনের প্রাচীর। তাকে পেরিয়ে জালের দেখা পাওয়া সহজ নয়। অসাধারণ পথচলায় স্লোভেনিয়ার এই গোলরক্ষকের হাতে ধরা দিয়েছে দারুণ এক অর্জন। করেছেন লা লিগায় সবচেয়ে কম ম্যাচে জাল অক্ষত রাখার সেঞ্চুরি।
  • সানচেসকে ছুঁয়ে রোনালদোর আরও কাছে মেসি
    লেগানেসের বিপক্ষে সফল স্পট কিকে লা লিগায় পেনাল্টি থেকে গোল করাদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠেছেন লিওনেল মেসি। যেখানে আগে থেকেই আছেন সাবেক ফুটবলার হুগো সানচেস। তালিকায় সবার ওপরে ক্রিস্তিয়ানো রোনালদো।
  • জয়রথে থাকাটাই গুরুত্বপূর্ণ: রাকিতিচ
    প্রথমার্ধের শেষ দিকে গোল খাওয়ার আগ পর্যন্ত বার্সেলোনাকে বেশ চাপে রেখেছিল তলানির দল লেগানেস। ইভান রাকিতিচও ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় মেনে নিলেন, ম্যাচটা তাদের জন্য কঠিন করে তুলেছিল প্রতিপক্ষ। বার্সেলোনার ক্রোয়াট মিডফিল্ডার জানালেন জয়ের ধারা ধরে রাখার স্বস্তির কথা।
  • মেসি-ফাতির গোলে কাম্প নউয়ে বার্সার জয়
    চূড়ার দলের বিপক্ষে তলানির দলের খেলা। হারানোর কিছু ছিল না লেগানেসের। পয়েন্টের জন্য নিজেদের উজাড় করে দিয়েও বার্সেলোনাকে ঠেকাতে পারেনি দলটি। আনসু ফাতি ও লিওনেল মেসির দুই অর্ধের দুই গোলে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে বার্সেলোনা।
  • ৪৬৩ জনের পেছনে বেল!
    প্রায় সাত বছর আগে প্রত্যাশার ডালি সাজিয়ে রিয়াল মাদ্রিদে পাড়ি দিয়েছিলেন গ্যারেথ বেল। সামর্থ্যের বিচারে সম্ভাবনার কমতি ছিল না; কিন্তু সেভাবে নিজেকে মেলে ধরতে পেরেছেন কমই। বড় কারণ, চোট। বারবার হয়েছে ছন্দপতন। টানা ব্যর্থতায় জায়গা হারিয়েছেন একাদশে, হয়ে পড়েছেন ব্রাত্য। সব মিলিয়ে ৩০ বছর বয়সেই ওয়েলস ফরোয়ার্ডের ক্লাব ক্যারিয়ার যেন শেষের পথে।
  • রিয়ালের বাকি রইলো ‘১০ ফাইনাল’
    জিততে হবে ‘১১ ফাইনাল’-লা লিগা পুনরায় শুরুর আগে এমন প্রত্যয় বারবার শোনা যাচ্ছিল রিয়াল মাদ্রিদের কোচ-খেলোয়াড়দের কণ্ঠে। এইবারকে হারানোর পর দলটির অধিনায়ক সের্হিও রামোস সতীর্থদের দিলেন বাকি ‘১০ ফাইনাল’ জয়ের বার্তা।
  • দারুণ শুরুর পর বিবর্ণ রিয়াল
    দুই অর্ধে যেন দেখা গেল দুই রিয়াল মাদ্রিদকে। প্রথমার্ধে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে মুগ্ধতা ছড়াল জিনেদিন জিদানের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে সেই দলকে যেন চিনতে হলো জার্সি দেখে। স্পেনের সফলতম দলকে কাঁপিয়ে দিলেও হার এড়াতে পারেনি এইবার। ফেরার ম্যাচে স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল।
  • দর্শকশূন্য স্টেডিয়ামে মেসি ভক্তের কাণ্ড
    খেলা চলাকালীন মাঠে দর্শক ঢুকে পড়ার ঘটনা হরহামেশাই চোখে পড়ে। কিন্তু এখন তো পরিস্থিতি ভিন্ন; করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দর্শকশূন্য স্টেডিয়ামে চলছে লা লিগা। সেখানেও কি-না এমন ঘটনা। স্বাগতিক মায়োর্কা ও বার্সেলোনার ম্যাচে সব নিরাপত্তা বেষ্টনী ভেদ করে মাঠে ঢুকে পড়লেন এক মেসি ভক্ত!
  • লিগ ফেরার ম্যাচে বেতিসকে হারাল সেভিয়া
    লম্বা সময়ের অপেক্ষার অবসান হলো। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা লা লিগা ফিরল দর্শকশূন্য মাঠে। নতুন শুরুতে রিয়াল বেতিসকে হারিয়ে শুভসূচনা করল সেভিয়া।
  • ঠাসা সূচিতে মাঠে ফিরছেন মেসি-রামোসরা
    দীর্ঘ প্রতীক্ষা আর অনিশ্চয়তার ইতি টেনে মাঠে ফিরতে যাচ্ছে লা লিগা। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ স্পেনে একটু কমেছে বটে, তবে স্বাস্থ্য ঝুঁকি আছে আগের মতোই। সেসব পাশ কাটিয়েই হতে যাচ্ছে স্পেনের শীর্ষ ফুটবল প্রতিযোগিতাটি।
  • মেসির ছোট পরামর্শও পার্থক্য গড়ে দেয়: ডি ইয়ং
    খুব সহজেই লিওনেল মেসি ধরে ফেলতে পারেন সমস্যা, তার ছোটখাটো পরামর্শও গড়ে দেয় পার্থক্য। নিজের এই অভিজ্ঞতা থেকে ফ্রেংকি ডি ইয়ংয়ের উপলব্ধি, বার্সেলোনা অধিনায়ক যখন কিছু বলবেন, সেটা মনোযোগ দিয়ে শুনতে হবে।
  • সমর্থকদের মিস করবেন বার্সা কোচ
    হাজার-হাজার সমর্থকের সামনে খেলতে অভ্যস্ত তারা। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পাল্টে গেছে সবকিছু, খেলতে হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন জানালেন, সমর্থকদের অভাব অনুভব করবেন তিনি।
  • চ্যাম্পিয়ন হতে বাকি সব ম্যাচ জিততে হবে: সেতিয়েন
    লা লিগায় ঘাড়ের ওপর শ্বাস ফেলছে রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে মাত্র দুই পয়েন্ট এগিয়ে থাকাটা তাই খুব বেশি স্বস্তি দিচ্ছে না কিকে সেতিয়েনকে। লিগের মুকুট ধরে রাখতে চাইলে বাকি সব ম্যাচ জিততে হবে বলে মনে করেন বার্সেলোনা কোচ।
  • উপভোগের বার্তা দিয়েছেন জিদান: বেনজেমা
    মৌসুম স্থগিত হওয়ার আগে ধারাবাহিকতা ছিল না রিয়াল মাদ্রিদের খেলায়। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ পেয়েছে স্পেনের সফলতম দলটি। করিম বেনজেমা জানিয়েছেন, মাঠে ধারাবাহিকতা ফিরে পেতে খেলোয়াড়দের মাঠে নিজেদের উপভোগ করার পরামর্শ দিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের নজর ‘১১ ফাইনালে’
    শিরোপা জিততে হলে টপকাতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে। লা লিগা মৌসুমে নিজেদের বাকি ম্যাচগুলোর প্রতিটিকে তাই ফাইনালের সঙ্গে তুলনা করেছেন রিয়াল মাদ্রিদের লুকাস ভাসকেস।
  • অনুশীলনে ফিরলেন উমতিতি
    অনুশীলন শুরু করতে না করতেই ছিটকে গিয়েছিলেন সামুয়েল উমতিতি। বেশি দিন বাইরে থাকতে হয়নি। দুর্ভাবনা কাটিয়ে আবার অনুশীলনে ফিরেছেন বার্সেলোনার এই ফরাসি সেন্টার-ব্যাক।
  • অনুশীলন মাঠে খেলবে রিয়াল
    দর্শক ছাড়া ফুটবল ম্যাচ অনেকের কাছে অনুশীলন। রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের এটা আরও বেশি মনে হতে পারে। যে মাঠে অনুশীলন করেন, তারা যে খেলবেন সেই মাঠেই।
  • বার্সার ম্যাচ ১৩ জুন, পরের দিন রিয়ালের
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে থাকা লা লিগা পুনরায় শুরু হচ্ছে আগামী ১১ জুন। আপাতত লা লিগা কর্তৃপক্ষ দুই রাউন্ডের সূচি দিয়েছে। সূচি অনুযায়ী বার্সেলোনার প্রথম ম্যাচ ১৩ জুন। রিয়াল মাদ্রিদ মাঠে নামবে ১৪ জুন।
  • দলীয় অনুশীলনে ফিরছে লা লিগার ক্লাবগুলো
    লা লিগার মাঠে ফেরার তারিখ চূড়ান্ত হওয়ার পর দলীয় অনুশীলন শুরুর অনুমতি মিলেছে। নানা ধাপ পেরিয়ে সোমবার থেকে পুরোদমে অনুশীলন করতে পারবে স্পেনের শীর্ষ দুই বিভাগের ক্লাবগুলো।
  • ‘রিয়াল এগিয়ে থাকলে লিগ শেষ হয়ে যেত’
    অদ্ভূত এক অভিযোগ তুলেছেন বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট হুয়ান গাসপার্তে। দুই মাসের বেশি সময় ধরে স্থগিত থাকা লা লিগায় শীর্ষে আছে বার্সেলোনা। কঠিন পরিস্থিতিতেও চলছে লিগ শুরুর প্রস্তুতি। তবে রিয়াল মাদ্রিদ পয়েন্ট তালিকার শীর্ষে থাকলে নাকি এই মৌসুমে লিগ আর শুরু হতো না, দাবি গাসপার্তের।
  • মাঠে ফিরতে ব্যাকুল মেসি
    মাঠে ফেরার জন্য তর সইছে না লিওনেল মেসির। মুখিয়ে আছেন আবার প্রতিযোগিতায় নামতে, মৌসুম শেষ করতে। বার্সেলোনা অধিনায়কের মতে, চলমান পরিস্থিতি অনেক চ্যালেঞ্জ সামনে নিয়ে আসবে।
  • ‘সেভিয়া ডার্বি’ দিয়ে লা লিগা ফেরার সম্ভাবনা
    সরকারের অনুমতি মিলেছে, এবার নিজেদের সিদ্ধান্ত নেওয়ার পালা। দিনক্ষণ চূড়ান্ত না হলেও, আগামী ১১ জুন রিয়াল বেতিস-সেভিয়া ম্যাচ দিয়ে লা লিগা মাঠে ফেরানোর আশা করছেন প্রতিযোগিতাটির প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস।
  • ৮ জুন লা লিগা ফেরার অনুমতি
    আগামী ৮ জুন থেকে লা লিগা ফেরার অনুমতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেস।
  • সমর্থকদের মুখে হাসি ফোটাতে লিগ জয়ের প্রত্যয় ভিনিসিউসের
    করোনাভাইরাস ছোবলে বিপর্যস্ত হয়ে পড়েছে স্পেনের জনজীবন। ইউরোপের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে দেশটিতে। কঠিন এই সময়ে সমর্থকদের মুখে হাসি ফোটাতে যেকোনো মূল্যে লা লিগা জিততে চান রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র।
  • বার্সেলোনাতেই থাকতে চান ভিদাল
    মাঠের ফুটবল বন্ধ। তবে শারীরিক ও মানসিকভাবে ভীষণ ভালো বোধ করছেন আর্তুরো ভিদাল। ভালো লাগা আছে বার্সেলোনায় ড্রেসিং রুমে অসাধারণ সব বন্ধুদের নিয়েও। সব মিলিয়ে বেশ সুখী এই মিডফিল্ডার থেকে যেতে চান কাম্প নউয়ের আঙিনাতেই।
  • আজারকে নিয়ে অনুশীলনে রিয়াল
    চোটের কারণে লম্বা সময়ের জন্য ছিটকে পড়া এদেন আজারের চলতি মৌসুমে ফেরার সম্ভাবনা ছিল না। তবে করোনাভাইরাসের কারণে বদলে গেছে পরিস্থিতি। বেলজিয়ামের এই ফরোয়ার্ডকে নিয়ে অনুশীলনে ফিরেছে রিয়াল মাদ্রিদ।
  • ১২ জুন ফিরতে পারে লা লিগা
    তিন মাস পর লা লিগার মাঠে ফেরার সম্ভাবনা জেগেছে। আগামী ১২ জুন লিগ পুনরায় শুরুর আভাস দিয়েছেন প্রতিযোগিতাটির প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস।
  • স্পেনের শীর্ষ দুই লিগের ৫ ফুটবলার করোনাভাইরাসে আক্রান্ত
    স্থগিত ফুটবল মৌসুম মাঠে ফেরানোর পরিকল্পনায় ধাক্কা খেয়েছে স্পেন। দেশটির শীর্ষ দুই লিগের পাঁচ জন ফুটবলারের করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • বার্সেলোনাকে চ্যাম্পিয়ন ঘোষণা করা ঠিক হবে না: রিয়াল গোলরক্ষক
    করোনাভাইরাসের কারণে মৌসুম শেষ করা সম্ভব না হলে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে থাকায় বার্সেলোনাকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হতে পারে বলে আলোচনা হচ্ছে। তবে বিষয়টা কিছুতেই মানতে পারছেন না রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়া।
  • বার্সাকে টপকে লা লিগা জিতবে রিয়াল: ভাসকেস
    থমকে থাকা মৌসুম আবার কবে শুরু হবে, তার কোনো নিশ্চয়তা নেই। তবে আশা হারাচ্ছে না রিয়াল মাদ্রিদ। দলটির মিডফিল্ডার লুকাস ভাসকেসের বিশ্বাস, পুনরায় শুরু হবে লা লিগা এবং বার্সেলোনাকে পেছনে ফেলে লিগ শিরোপা জিতবে রিয়াল।
  • মেসি কিংবা রোনালদো যদি কাশতে শুরু করেন?
    ঠিক মতো স্বস্তির শ্বাস ফেলারও সুযোগ মেলেনি। পরিস্থিতির উন্নতির কেবল একটু আভাস মিলেছে। এতেই ব্যস্ত হয়ে পড়েছেন ইউরোপের কয়েকটি শীর্ষ লিগের কর্তারা। তোড়জোড় শুরু হয়ে গেছে অসমাপ্ত লিগ শেষ করার। পক্ষে-বিপক্ষে আছে নানা মত। একটা প্রশ্ন উচ্চকিত হচ্ছে, করোনাভাইরাস পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে এভাবে ফুটবল শুরু করতে গিয়ে প্রথম আক্রান্ত খেলোয়াড় যদি হন লিওনেল মেসি কিংবা ক্রিস্তিয়ানো রোনালদো? কী হবে তখন?
  • করোনাভাইরাস পরীক্ষার পর অনুশীলনে ফিরতে পারবেন মেসিরা
    অনুশীলনে ফেরার আগে ক্লাবগুলোর খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষার পরিকল্পনা নিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। বৃহস্পতিবার যা অনুমোদন দিয়েছে স্পেনের ক্রীড়া মন্ত্রণালয়। কোভিড-১৯ পরীক্ষার পরই তাই অনুশীলন শুরু করতে পারবেন লিওনেল মেসি, সের্হিও রামোসরা।
  • এবার অনুশীলনের অনুমতি পেল স্পেনের খেলোয়াড়রা
    করোনাভাইরাস আতঙ্কের মাঝেই ফুটবল মাঠে ফেরানোর পরিকল্পনা করছে ইউরোপের কয়েকটি দেশ। সে লক্ষ্যে জার্মানি, ইংল্যান্ড ও ইতালির পর এবার স্পেনের পেশাদার খেলোয়াড়দের আগামী সপ্তাহ থেকে অনুশীলনে ফেরার অনুমতি মিলেছে।
  • ক্লাবগুলোকে অনুশীলনের অনুমতি লা-লিগার
    লিগ মৌসুম কবে আবার শুরু হবে, তার নিশ্চয়তা না দিতে পারলেও ক্লাবগুলোকে সুসংবাদ শুনিয়েছে লা-লিগা। করোনাভাইরাসের এই সময়েও অনুশীলন করতে পারবে তারা। তবে শর্ত, মানতে হবে স্প্যানিশ সরকারের দেওয়া নিয়ম।
  • ‘বার্সেলোনাই শিরোপার দাবিদার’
    করোনাভাইরাসের কারণে লা লিগার মৌসুম শেষ করা না গেলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনাকে চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত বলে মনে করেন ইভান রাকিতিচ।
  • বেশি না খাওয়ার চেষ্টায় আজার
    সুস্বাদু খাবারের কোনো অভাব নেই। মন চায় এটা-সেটা চেখে দেখতে। তবে নিজেকে সামলে রাখতেই হচ্ছে। চোট কাটিয়ে ওঠার লড়াইয়ে থাকায় ফিটনেসের দিকেও চোখ রাখতে হচ্ছে। তাই একের পর এক রুটি খাওয়া থেকে নিজেকে বিরতি রাখতে হচ্ছে এদেন আজারের।
  • ক্লাবগুলোকে লা লিগার অদ্ভূত নির্দেশনা
    করোনাভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে যাওয়া লা লিগা কবে শুরু হবে, এর কোনো নিশ্চয়তা নেই। তবে লিগ কর্তৃপক্ষ ক্লাবগুলোকে অনুশীলনে ফেরানোর উদ্যোগ নিয়েছে। এর জন্য দেওয়া হয়েছে কিছু নির্দেশনা।
  • করোনাভাইরাস: বেতনের ৭০ শতাংশ কম নেবেন মেসিরা
    করোনাভাইরাসের প্রভাবে বন্ধ রয়েছে মাঠে খেলা। এর বিরূপ প্রভাব পড়েছে ক্লাবগুলোর আয়ে। এই দুঃসময়ে ক্লাবের পাশে দাঁড়িয়েছেন বার্সেলোনার ফুটবলাররা। করোনাভাইরাসের মহামারী চলাকালীন সময়ে নিজেদের বেতনের ৭০ শতাংশ কম নেবেন লিওনেল মেসিরা।
  • রিয়ালে প্রথম মৌসুম: আজারের মূল্যায়ন ও প্রতিশ্রুতি
    রিয়াল মাদ্রিদে প্রথম মৌসুমটা ভালো কাটেনি এদেন আজারের। বেলজিয়ান ফরোয়ার্ড মনে করেন, এখনই তাকে মূল্যায়ন করাটা ঠিক হবে না। তার পারফরম্যান্সের মূল্যায়ন করতে হবে আগামী মৌসুম শেষে।
  • অনির্দিষ্টকালের জন্য স্থগিত লা লিগা
    করোনাভাইরাসের প্রভাবে এবার অনির্দিষ্টকালের জন্য লা লিগাসহ স্পেনের সব ধরনের ফুটবল স্থগিত করা হলো।
  • করোনাভাইরাস: আলাভেসের ১৫ জন আক্রান্ত
    দেপোর্তিভো আলাভেসের খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মচারীসহ মোট ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের কারোর মধ্যে কোনো উপসর্গ দেখা যায়নি বলে জানিয়েছে স্পেনের ক্লাবটি।
  • করোনাভাইরাস: লা লিগার ম্যাচ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে যাচ্ছে ইউরোপের ফুটবল। সতর্কতার অংশ হিসেবে লা লিগার ম্যাচ আগামী দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।
  • এবার দর্শকশূন্য মাঠে লা লিগা
    ইতালিয়ান সেরি আ, ফ্রেঞ্চ লিগ ওয়ান ও চ্যাম্পিয়ন্স লিগের পর এবার লা লিগা ম্যাচও হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। অন্তত আগামী দুই রাউন্ডের খেলায় মাঠে কোনো দর্শক থাকবে না বলে জানিয়েছে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ।
  • বেতিসের মাঠে রিয়ালের হার
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ আবার বিবর্ণ প্রতিপক্ষের মাঠে। এলোমেলো ফুটবল খেলে লা লিগার ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে হেরে গেছে জিনেদিন জিদানের দল।
  • মেসির গোলে জয়ে ফিরল বার্সেলোনা
    দুই দলই যেন মেতে উঠেছিল সুযোগ নষ্টের মহড়ায়। লক্ষ্যেই সেভাবে রাখতে পারছিল না শট। জমজমাট লড়াইয়ে ব্যবধান গড়ে দিলেন লিওনেল মেসি। পেনাল্টি থেকে গোল করে দলকে ফেরালেন জয়ের পথে; সঙ্গে তুললেন লা লিগার শীর্ষেও।
  • শিরোপা নিষ্পত্তি হয়ে যায়নি: বার্সেলোনা কোচ
    লা লিগার শিরোপা নিষ্পত্তি নিয়ে ক্লাসিকোর আগে-পরে একই অবস্থানে আছেন কিকে সেতিয়েন। রিয়াল মাদ্রিদের কাছে হারের পর বার্সেলোনা কোচ বললেন-লিগ শিরোপা নিষ্পত্তি হয়ে যায়নি।
  • দুঃসময় পেছনে ফেলেও সতর্ক জিদান
    এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জয়। দুঃসময়কে পেছনে ফেলার উচ্ছ্বাস আছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। কিন্তু পিছু ফিরে সমালোচনার তীরে বিদ্ধ হওয়া দিনগুলোর দিকে তাকিয়ে সতর্ক এই ফরাসি কোচ।
  • ‘রিয়ালের চাপে পথ খুঁজে পাইনি আমরা’
    প্রথমার্ধে গোল মেলেনি। তবে লড়াই হয়েছে জমজমাট। কিন্তু দ্বিতীয়ার্ধে খেই হারালো বার্সেলোনা। দলটির কোচ জানালেন দ্বিতীয়ার্ধের খেলায় খুশি নন তিনি।
  • ‘ভিনিসিউস গোল পাওয়ার যোগ্য’
    চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে মিলছিল না গোলের দেখা। অধরা গোল উপহার দিলেন ভিনিসিউস জুনিয়র। উচ্ছ্বাসে ফেটে পড়ল রিয়াল মাদ্রিদ সমর্থকরা। দলটির কোচ জিনেদিন জিদানও ম্যাচ শেষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রশংসায় হলেন পঞ্চমুখ।
  • বার্সেলোনাকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে উঠেছিল এল ক্লাসিকো। তবে সুযোগ হাতছাড়ার মহড়ায় যেন মেতেছিল দুই দল। এরই মাঝে ব্যবধান গড়ে দিলেন ভিনিসিউস জুনিয়র। যোগ করা সময়ে জালের দেখা পেলেন মারিয়ানো দিয়াস। বার্সেলোনাকে হারিয়ে লা লিগার শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • ক্লাসিকোর আগে পথহারা রিয়াল
    টানা পাঁচ ম্যাচ জয়ের পথে লিগ টেবিলের শীর্ষে ওঠা রিয়াল মাদ্রিদ হঠাৎ যেন পথ হারিয়ে ফেলেছে। সেল্তা ভিগোর বিপক্ষে হোঁচট খাওয়ার পর এবার লেভান্তের মাঠে হেরে গেছে জিনেদিন জিদানের দল।
  • রিয়ালকে ছাড়িয়ে লা লিগায় বার্সার গোলের রেকর্ড
    লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলের তালিকায় রিয়াল মাদ্রিদকে ছাড়িয়ে গেল বার্সেলোনা। এইবারের বিপক্ষে পাঁচ গোল করে চূড়ায় উঠেছে কাতালুনিয়ার দলটি।
  • বার্সার জয়ে মেসির চার গোল
    খরার পর এলো যেন জোয়ার। সতীর্থদের দিয়ে গোল করাচ্ছিলেন লিওনেল মেসি কিন্তু নিজে জালের দেখা পাচ্ছিলেন না। চার ম্যাচের গোল খরা কাটালেন চার গোল করে। অধিনায়কের জাদুকরী ফুটবলে এইবারকে হারিয়ে লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে ফিরল বার্সেলোনা।
  • জরুরি ভিত্তিতে খেলোয়াড় কেনার সুযোগ পেল বার্সা
    দল বদলের সময়সীমার বাইরে জরুরি ভিত্তিতে খেলোয়াড় কেনার সুযোগ পেয়েছে বার্সেলোনা।
  • ঘরের মাঠে পয়েন্ট হারানোয় হতাশ জিদান
    লা লিগায় ঘরের মাঠে সেল্তা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়ে হতাশ রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। ম্যাচের প্রথমার্ধে নিজেদের বাজে পারফরম্যান্সের মূল্য দিতে হয়েছে বলে মনে করেন ফরাসি এই কোচ।
  • ঘরের মাঠে রিয়ালের হোঁচট
    প্রথমার্ধে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ালো দারুণভাবে। কিন্তু শেষ রক্ষা হলো না। ঘরের মাঠে সেল্তা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • বার্সেলোনার স্বস্তির জয়
    প্রতিপক্ষের আক্রমণের ঝাপটা সামলে প্রথমার্ধে দুই গোলে এগিয়ে গেল বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে ব্যবধান কমালেও হার এড়াতে পারল না পয়েন্ট তালিকার তিন নম্বর দল গেতাফে। স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ল বর্তমান চ্যাম্পিয়নরা।
  • বার্সেলোনার জয়ে মেসির ‘অ্যাসিস্টের’ হ্যাটট্রিক
    নিজে গোল না পেলেও সতীর্থদের তিনটি গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। দুই দফা পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে রিয়াল বেতিসকে হারাল বার্সেলোনা।
  • বার্সার সঙ্গে ব্যবধান ফের ৬ পয়েন্টে নিল রিয়াল
    কোপা দেল রে থেকে ছিটকে পড়া রিয়াল মাদ্রিদ লা লিগায় জয়ের ধারা ধরে রেখেছে। ওসাসুনাকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে ব্যবধান ফের ৬ পয়েন্টে নিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • মেসি-ফাতির নৈপুণ্যে ব্যবধান কমাল বার্সা
    ক্যারিয়ারের শুরুতে পাদপ্রদীপের আলোয় উঠে আসা আনসু ফাতি করলেন দারুণ দুই গোল। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন লিওনেল মেসি। লেভান্তের বিপক্ষে প্রত্যাশিত জয় পেল বার্সেলোনা।
  • আতলেতিকোকে হারিয়ে ব্যবধান বাড়ালো রিয়াল
    নগর প্রতিদ্বন্দ্বীদের গোছানো ফুটবলের সামনে প্রথমার্ধে কিছুটা ফিকে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। তবে দ্বিতীয়ার্ধে ছন্দ ধরে রাখতে পারল না আতলেতিকো মাদ্রিদ। করিম বেনজেমার গোলে দারুণ এক জয়ে লা লিগায় শীর্ষস্থান মজবুত করেছে জিনেদিন জিদানের দল।
  • বার্সাকে ৩ পয়েন্ট পেছনে ফেলল রিয়াল
    আগের দিন বার্সেলোনা হেরে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য মঞ্চ ছিল প্রস্তুত। রিয়াল ভাইয়াদলিদ দারুণ লড়াই করলেও মাদ্রিদের ক্লাবটিকে শেষ পর্যন্ত আটকাতে পারেনি। দারুণ এক জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে জিনেদিন জিদানের দল।
  • ভালেন্সিয়ার মাঠে বার্সেলোনার হার
    হঠাৎ করে যেন খেই হারিয়েছে বার্সেলোনা। রক্ষণ নড়বড়ে, আক্রমণে নেই ধার। প্রথমার্ধে খুঁজেই পাওয়া গেল না স্প্যানিশ চ্যাম্পিয়নদের। দ্বিতীয়ার্ধে খেলায় একটু উন্নতি হলেও ভালেন্সিয়ার বিপক্ষে হার এড়াতে পারেনি কিকে সেতিয়েনের দল। 
  • মেসির গোলে শীর্ষে ফিরল বার্সা
    ম্যাচ জুড়ে একচেটিয়া চাপ ধরে রেখেও গোলের জন্য ভীষণ ভুগতে হলো বার্সেলোনাকে। শেষ পর্যন্ত লিওনেল মেসির গোলে প্রত্যাশিত জয়ে লিগ টেবিলের শীর্ষে ফিরেছে কাতালান ক্লাবটি।
  • বিস্ময়ের ঘোর কাটছে না বার্সা কোচের
    কোচিং ক্যারিয়ারে নেই কোনো লিগ বা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। গত মে মাসের মাঝামাঝি থেকে ছিলেন না কোনো দলের সঙ্গে। সেই কিকে সেতিয়েনই এখন লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার দায়িত্বে! অনেকটা আচমকাই এত বড় ক্লাবের দায়িত্ব পেয়ে যেন বিস্ময়ের ঘোর কাটছে না এই স্প্যানিয়ার্ডের।
  • কাসেমিরোর নৈপুণ্যে বার্সাকে টপকে শীর্ষে রিয়াল
    ভঙ্গুর আক্রমণভাগ নিয়ে শুরুতে বেশ ধুঁকতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ালো তারা। পাল্টা আক্রমণে সমতা টেনে সম্ভাবনা জাগিয়েছিল সেভিয়া; কিন্তু কাসেমিরোর নৈপুণ্যে দারুণ জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে জিনেদিন জিদানের দল।
  • নতুন কোচের নিশ্চয়তা, ভালো ফুটবল খেলবে বার্সেলোনা
    নিজের দূরতম কল্পনাতেও ভাবেননি, কোনোদিন বার্সেলোনার কোচ হবেন। গত মে মাসের মাঝামাঝি থেকে কোনো দলের সঙ্গে ছিলেন না। নিজের শহরে কাটাচ্ছিলেন বেকার সময়। এমন সময় ফোন এলো বার্সেলোনা থেকে। সিদ্ধান্ত নিতে পাঁচ মিনিটের বেশি সময় লাগলো না। নতুন ক্লাবে এসে প্রথম দিন কিকে সেতিয়েন প্রতিশ্রুতি দিলেন, আরও যাই হোক ভালো ফুটবল খেলবে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।   
  • রোমাঞ্চকর লড়াইয়ে বার্সাকে রুখে দিল এস্পানিওল
    প্রথমার্ধে সাদামাটা ফুটবল খেলা বার্সেলোনা ঘুরে দাঁড়িয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল। তবে শেষ দিকে দারুণ এক গোলে লা লিগা চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে এস্পানিওল।
  • গেতাফেকে হারিয়ে বছর শুরু রিয়ালের
    টানা তিন ম্যাচে পয়েন্ট হারিয়ে বড় দিনের ছুটিতে যাওয়া রিয়াল মাদ্রিদ নতুন বছরের শুরুতে কাঙ্ক্ষিত জয় পেয়েছে। রাফায়েল ভারানের জোড়া গোলে গেতাফেকে হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • গোলশূন্য ড্রয়ে বছর শেষ রিয়ালের
    লা লিগায় টানা দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছে রিয়াল মাদ্রিদ। চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠে ড্রয়ের পর এবারে পয়েন্ট হারিয়েছে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে। পুরো ম্যাচে দারুণ আক্রমণাত্মক খেলেও জালের দেখা পায়নি জিনেদিন জিদানের দল।
  • আলাভেসকে উড়িয়ে দিল মেসি-সুয়ারেস-গ্রিজমানের বার্সেলোনা
    টানা দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে তেতে থাকা বার্সেলোনার আগুনে পুড়ল আলাভেস। ঘরের মাঠে দলটিকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল এরনেস্তো ভালভেরদের দল। 
  • ১৭ বছর পর বার্সা-রিয়াল গোলশূন্য
    অসংখ্য সুযোগ এলো দুই দলের খেলোয়াড়দের সামনে। এর একটিও কাজে লাগাতে পারলেন না বার্সেলোনার লিওনেল মেসি, লুইস সুয়ারেস কিংবা রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা, গ্যারেথ বেলরা। তাদের ব্যর্থতায় ড্র হলো বছরের সবশেষ ক্লাসিকো।
  • শেষ মুহূর্তের গোলে হার এড়াল রিয়াল
    আগের দিন বার্সেলোনা পয়েন্ট হারানোয় রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার। পারেনি তারা। উল্টো ভালেন্সিয়ার বিপক্ষে হারতে বসেছিল। তবে শেষ বাঁশি বাজার আগমুহূর্তের গোলে স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের দল।
  • রোমাঞ্চকর লড়াইয়ে বার্সাকে রুখে দিল সোসিয়েদাদ
    বার্সেলোনাকে ঘরের মাঠে পেয়ে ম্যাচের শুরু থেকে দারুণভাবে চেপে ধরল রিয়াল সোসিয়েদাদ। শুরুতে গোলও পেয়ে যায় তারা। বিরতির আগে-পরে দুই গোল করে অবশ্য জয়ের সম্ভাবনা জাগিয়েছিল এরনেস্তো ভালভেরদের দল। তবে পরে আরও এক গোল খেয়ে পয়েন্ট হারিয়েছে কাতালান ক্লাবটি।  
  • কিংবদন্তি দি স্তেফানোর রেকর্ড ভাঙলেন হোয়াকিন
    লা লিগায় সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়েছেন রিয়াল বেতিসের অধিনায়ক হোয়াকিন সানচেস। ভেঙেছেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি আলফ্রেদো দি স্তেফানোর রেকর্ড।
  • এক ম্যাচে মেসির ৪ অর্জন
    প্রতিদিনই যেন নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন লিওনেল মেসি। মাঠে নামলেই মেতে উঠছেন রেকর্ড ভাঙা-গড়ার খেলায়। মায়োর্কার বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিকে ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে লা লিগায় সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ডটা এককভাবে নিজের করে নিলেন আর্জেন্টাইন তারকা। একই সঙ্গে আরও কিছু অর্জনও যোগ হলো তার নামের পাশে। এক নজরে সেসব অর্জন:
  • রোনালদোকে ছাড়িয়ে সবার ওপরে মেসি
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরও একবার ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। লা লিগার সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ডটিকে একার করে নিলেন বার্সেলোনা তারকা।
  • মেসির হ্যাটট্রিকে শীর্ষে ফিরল বার্সেলোনা
    মায়োর্কোর বিপক্ষে কাম্প নউয়ে বার্সেলোনার ম্যাচ মানেই যেন গোল উৎসব। ধারাবাহিকতা বজায় থাকলো এবারও। দারুণ এক হ্যাটট্রিকে দলকে সামনে থেকে পথ দেখালেন লিওনেল মেসি। জালের দেখা পেলেন লুইস সুয়ারেস ও অঁতোয়ান গ্রিজমানও।
  • বার্সাকে টপকে শীর্ষে রিয়াল
    লা লিগার শিরোপা লড়াইটা বেশ জমে উঠেছে। এবার যেমন এস্পানিওলকে হারিয়ে শীর্ষে উঠে গেল রিয়াল মাদ্রিদ। অবশ্য দিন শেষে চিরপ্রতিদ্বন্দ্বীদের হটিয়ে ফের চূড়ায় ওঠার সুযোগ থাকছে বার্সেলোনার সামনে।
  • মেসির গোলে মুগ্ধ ভালভেরদে-সিমেওনে
    আরও একবার দলের প্রয়োজনে ত্রাতা লিওনেল মেসি। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে তার দূর্দান্ত গোলে জয় নিশ্চিত হওয়ার পর অধিনায়ককে প্রশংসায় ভাসালেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে। আর্জেন্টাইন তারকার গোল দেখে মুগ্ধ প্রতিপক্ষ কোচ দিয়েগো সিমেওনেও।
  • মেসি জাদুতে আতলেতিকোর মাঠে বার্সার দুর্দান্ত জয়
    লা লিগার শিরোপাপ্রত্যাশী দুই দলের লড়াই উত্তেজনা ছড়াল ঢের। তবে মিলছিল না গোলের দেখা। আরও একবার দলের প্রয়োজনে স্বরূপে হাজির হলেন লিওনেল মেসি। অসাধারণ এক গোলে গড়ে দিলেন ব্যবধান। আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে ফিরল বার্সেলোনা।
  • আলাভেসকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আলাভেসকে হারিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে রিয়াল মাদ্রিদ। পেছনে ফেলেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে।
  • সোসিয়েদাদকে হারিয়ে জয়ের ধারায় রিয়াল
    শুরুতেই অধিনায়ক সের্হিও রামোসের ভুলে গোল হজম করল রিয়াল মাদ্রিদ। বিরতির আগে সমতা আনলেন ছন্দে থাকা করিম বেনজেমা। দ্বিতীয়ার্ধে ফেদেরিকো ভালভেরদে ও লুকা মদ্রিচের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ল জিনেদিন জিদানের দল।
  • দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে বার্সার জয়
    আন্তর্জাতিক বিরতি শেষে মাঠে ফিরে নিজেদের মেলে ধরতে পারল না বার্সেলোনা। ম্যাচের শুরুতে গোলও খেয়ে বসেছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে লুইস সুয়ারেস ও আর্তুরো ভিদালের গোলে জয় নিয়ে ফিরেছে এরনেস্তো ভালভেরদের দল।
  • মায়োর্কা ম্যাচ বদলে দিয়েছে রিয়ালকে: জিদান
    এইবারের বিপক্ষে ৪-০ গোলে জয় দলের ক্রমোন্নতির পথে আরেকটি ধাপ বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। তার মতে, মায়োর্কার বিপক্ষে ১-০ গোলের পরাজয় তার দলকে অনেকটাই বদলে দিয়েছে।
  • মেসি থাকলে যে কোনো কিছুই সম্ভব: ভালভেরদে
    সেল্তা ভিগোর বিপক্ষে দূর্দান্ত এক হ্যাটট্রিক করা লিওনেল মেসির পারফরম্যান্সে দারুণ খুশি এরনেস্তো ভালভেরদে। বার্সেলোনা কোচের মতে, আর্জেন্টাইন তারকা ছন্দে থাকলে করতে পারেন যে কোনো কিছুই।
  • রোনালদোর হ্যাটট্রিকের রেকর্ড ছুঁলেন মেসি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির মধ্যে রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছে সেই কবে থেকে! চলমান সে লড়াইয়ে এবার লা লিগায় হ্যাটট্রিকের তালিকায় শীর্ষে থাকা প্রতিদ্বন্দ্বীর পাশে বসলেন বার্সেলোনা তারকা।
  • অদম্য মেসির হ্যাটট্রিকে বার্সেলোনার জয়
    মাঠে লিওনেল মেসি কী করতে পারেন, আরও একবার তারই সাক্ষী হলো ফুটবল বিশ্ব। নিখুঁত স্পট কিকের পর অপ্রতিরোধ্য দুটি ফ্রি-কিক। অধিনায়কের জাদুকরী পারফরম্যান্সে সেল্তা ভিগোকে উড়িয়ে লিগের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বার্সেলোনা।
  • এইবারের মাঠেও বিধ্বংসী রিয়াল
    রিয়াল মাদ্রিদ যেন অবশেষে নিজেদের সেরা ছন্দ খুঁজে পেয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পর এবার লা লিগাতেও স্বরূপে দেখা গেল স্পেনের সফলতম দলটিকে। এইবারকে তাদের মাঠে উড়িয়ে দিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • শীর্ষে ওঠার সুযোগ হারাল রিয়াল
    লেভান্তের মাঠে বার্সেলোনা হেরে যাওয়ায় রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিল চির প্রতিদ্বন্দ্বীদের টপকে লিগ টেবিলের শীর্ষে ওঠার। তা কাজে লাগাতে পারল না জিনেদিন জিদানের দল। ঘরের মাঠে পয়েন্ট ভাগাভাগি করেছে রিয়াল বেতিসের সঙ্গে।
  • সাত মিনিটের ঝড়ে এলোমেলো বার্সেলোনা
    আশানুরূপ না খেলেও লিওনেল মেসির গোলে এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে পাল্টে গেল চিত্র। সাত মিনিটের মধ্যে চ্যাম্পিয়নদের জালে তিনবার বল পাঠিয়ে অসাধারণ এক জয় তুলে নিয়েছে লেভান্তে।
  • লেগানেসের জালে রিয়ালের গোল উৎসব
    ম্যাচ জুড়ে দাপুটে ফুটবল খেলে লিগের পয়েন্ট তালিকার তলানির দল লেগানেসকে উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • মেসিময় ম্যাচে উড়ন্ত বার্সেলোনা
    ধীরে ধীরে ফিরে পাচ্ছেন নিজেকে-দুদিন আগে বলা কথাটার যেন যথার্থতা প্রমাণ করলেন লিওনেল মেসি। সতীর্থদের দিয়ে দুই গোল করানোর মাঝে মুগ্ধতা ছড়ালেন অবিশ্বাস্য ফ্রি কিকে। পরে করলেন আরও এক গোল। অধিনায়কের জাদুকরী ফুটবলে দুর্দান্ত এক জয় পেয়েছে বার্সেলোনা।
  • বার্সা-রিয়ালকে টপকে শীর্ষে গ্রানাদা
    বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে টপকে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে গ্রানাদা।
  • নতুন ত্রয়ীর ভবিষ্যৎ নিয়ে রোমাঞ্চিত ভালভেরদে
    মৌসুমে প্রথমবার একই ম্যাচে গোল পেয়েছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও অঁতোয়ান গ্রিজমান। এইবারের বিপক্ষে বার্সেলোনার আক্রমণভাগের তিন তারকা একসঙ্গে নিজেদের মেলে ধরতে পারায় খুশি দলটির কোচ এরনেস্তো ভালভেরদে।
  • মায়োর্কার বিপক্ষে হারে ‘উদ্বিগ্ন’ নন জিদান
    মায়োর্কার বিপক্ষে হেরে গেলেও দলের খেলায় উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কমতি দেখছেন শিষ্যদের ধারাবাহিকতায়। মৌসুমের বাকি সময়ে পারফরম্যান্সে ধারাবাহিকতা আনার তাগিদ দিলেন তিনি। 
  • লিগে রিয়ালকে প্রথম হারের স্বাদ দিল মায়োর্কা
    চোটের জন্য নেই নিয়মিত খেলোয়াড়দের অনেকে। রিয়াল মাদ্রিদের খেলায় পড়ল এর প্রভাব। জিনেদিন জিদানের শিষ্যদের এলোমেলো ফুটবলের সুযোগ নিয়ে শুরুতেই এগিয়ে গেল মায়োর্কা। বাকি সময়ে নিজেদের জাল অক্ষত রেখে লা লিগায় স্পেনের সফলতম দলকে প্রথম হারের স্বাদ দিল তারা।
  • মেসি-সুয়ারেস-গ্রিজমানের গোলে শীর্ষে বার্সা
    একক নৈপুণ্যে শুরুটা করলেন অঁতোয়ান গ্রিজমান। দ্বিতীয়ার্ধে আক্রমণত্রয়ীর দারুণ বোঝাপড়ায় জালের দেখা পেলেন লিওনেল মেসি ও লুইস সুয়ারেস। এইবারকে উড়িয়ে লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠলো বার্সেলোনা।
  • মেসি-সুয়ারেসের নৈপুণ্যে সেভিয়াকে উড়িয়ে দুইয়ে বার্সেলোনা
    মাঝেমধ্যেই ছন্দ হারানো বার্সেলোনা যেন ফিরল স্বরূপে। আসরে প্রথমবারের মতো ঘরের মাঠে অক্ষত রাখতে পারল জাল। জ্বলে উঠলেন ফরোয়ার্ড ও মিডফিল্ডাররা। কাম্প নউয়ে সেভিয়াকে উড়িয়ে লিগে দুই নম্বরে উঠে এসেছে এরনেস্তো ভালভেরদের শিষ্যরা।
  • রিয়ালকে কাঁপিয়ে হারল গ্রানাদা
    দুই গোলে এগিয়ে থেকেও পয়েন্ট হারানোর স্মৃতি এখনও তাজা। এবার ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েও হোঁচট খেতে বসেছিল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বের্নাবেউয়ে এ যাত্রায় গ্রানাদার বিপক্ষে কোনোমতে জিতেছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • মেসিকে বিশ্রাম দেওয়ার পক্ষে রিভালদো
    পুরোপুরি ফিট না থাকার পরও ইন্টার মিলানের বিপক্ষে জয়ে অবদান রেখেছিলেন লিওনেল মেসি। পায়ের চোট কাটিয়ে ছন্দে ফেরার আভাসও দিয়েছিলেন সেই ম্যাচে। সেভিয়ার বিপক্ষে রোববার লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে তাই অধিনায়ককে নিয়েই নামতে চাইবে বার্সেলোনা। তবে রিভালদো মনে করেন, আরও কিছুদিন বিশ্রাম দেওয়া উচিত আর্জেন্টাইন তারকাকে।
  • ড্রয়ে শেষ ম্যাড়মেড়ে মাদ্রিদ ডার্বি
    ঘর সামলে আক্রমণে ওঠার পরিকল্পনায় মাঠে নেমেছিল দুই দল। ফলে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও গতিময় ফুটবলের দেখা মিলল না। পার্থক্য গড়ে দিতে পারল না কেউ। রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের মৌসুমের প্রথম মুখোমুখি লড়াই রয়ে গেল অমিমাংসিত। 
  • প্রতিপক্ষের মাঠে গেরো কাটালো বার্সেলোনা
    ঘরের মাঠে খেলে দাপুটে ফুটবল। কিন্তু প্রতিপক্ষের মাঠে যেন পেয়ে বসে রাজ্যের অস্বস্তি। চ্যাম্পিয়ন্স লিগ কিংবা লা লিগায় কোথাও মিলছিল না 'অ্যাওয়ে ম্যাচে' জয়ের দেখা। অবশেষে গেতাফেকে তাদেরই মাঠে হারিয়ে গেরো কাটালো বার্সেলোনা।
  • দুই ব্রাজিলিয়ান তরুণের গোলে শীর্ষে রিয়াল
    যেন নতুন শুরু করল রিয়াল মাদ্রিদ। অভিজ্ঞ খেলোয়াড়দের বিশ্রামের দিনে দ্যুতি ছড়ালেন ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো। দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোলে ওসাসুনাকে হারিয়ে লা লিগার শীর্ষে উঠে গেল জিনেদিন জিদানের দল।
  • ভিয়ারিয়ালকে হারিয়ে জয়ে ফিরল বার্সেলোনা
    প্রতিপক্ষের মাঠে গিয়ে সংগ্রাম করা বার্সেলোনা আধিপত্য ধরে রেখেছে ঘরের মাঠে। উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া এরনেস্তো ভালভেরদের শিষ্যরা ভিয়ারিয়ালকে হারিয়ে জয়ে ফিরেছে।
  • বেনজেমার গোলে সেভিয়ার মাঠে গেরো কাটালো রিয়াল
    সেভিয়ার মাঠে খেলা যেন রিয়াল মাদ্রিদের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠেছিল। সেখানে একের পর এক ম্যাচ হারছিল স্পেনের সফলতম দলটি। রোমাঞ্চ ছড়ানো এক ম্যাচে কাটলো সেই গেরো। করিম বেনজেমার গোলে জয় নিয়ে ফিরল জিনেদিন জিদানের দল।
  • বিবর্ণ বার্সাকে হারিয়ে শীর্ষে গ্রানাদা
    ম্যাচ শুরু হতে না হতেই নিজেদের ভুলে গোল খেয়ে বসল বার্সেলোনা। পিছিয়ে পড়ে যেন নিজেদের পুরোপুরি হারিয়ে ফেলল দলটি। দ্বিতীয়ার্ধে অধিনায়ক লিওনেল মেসিকে পেয়ে স্বরূপে ফেরার চেষ্টা করল বটে; কিন্তু উজ্জীবিত গ্রানাদার বিপক্ষে পেরে উঠলো না এরনেস্তো ভালভেরদের দল।
  • ফাতির আলোয় উজ্জ্বল বার্সা, সুয়ারেসের জোড়া গোল
    বল পায়ে মুগ্ধতা ছড়ালেন আনসু ফাতি। গোল করলেন ও করালেন। জ্বলে উঠলেন আরেক তরুণ ফ্রেংকি ডি ইয়ং। আর একক নৈপুণ্যে দারুণ দুই গোলে মাঠে ফেরাটা রাঙালেন লুইস সুয়ারেস। ম্যাচ জুড়ে দাপুটে ফুটবলে ভালেন্সিয়াকে উড়িয়ে জয়ে ফিরল বার্সেলোনা।
  • বেনজেমার জোড়া গোলে জয়ে ফিরল রিয়াল
    প্রথমার্ধে করিম বেনজেমার জোড়া গোল আর কাসেমিরোর লক্ষ্যভেদে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে উজ্জ্বীবিত ফুটবল খেলে দুটি গোল শোধ করে ম্যাচ জমিয়ে তোলে লেভান্তে। তবে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • চলতি মৌসুমে লা লিগায় সর্বোচ্চ খরচের সীমা বার্সেলোনার
    গত মৌসুমের মতো এবারও লা লিগায় সর্বোচ্চ খরচের অনুমতি পেয়েছে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ৩ কোটি ইউরো বেশি ব্যয় করতে পারবে লা লিগার চ্যাম্পিয়নরা।
  • বেলের জোড়া গোলে হার এড়াল রিয়াল
    ভিয়ারিয়ালের বিপক্ষে দুবার পিছিয়ে পড়ে হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে প্রথমার্ধে দলকে সমতায় ফেরানো গ্যারেথ বেল শেষ দিকে করলেন আরেকটি গোল। তাতে স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লো জিনেদিন জিদানের দল।
  • শিষ্যদের ‘বাজে’ পারফরম্যান্সের সমালোচনায় বার্সা কোচ
    তুলনামূলক দুর্বল ওসাসুনার বিপক্ষে দলের বাজে পারফরম্যান্সের কড়া সমালোচনা করেছেন বার্সেলোনা কোচ। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েও ম্যাচের পুরোপুরি নিয়ন্ত্রণ না নিতে পারাটা শিষ্যদের বড় ব্যর্থতা বলে মনে করেন এরনেস্তো ভালভেরদে।
  • শুরুর হোঁচটে দুর্ভাবনা নেই বার্সেলোনার
    তিন ম্যাচে একটি করে হার, জয় ও ড্র। পয়েন্ট মাত্র ৪। লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার এবারের শুরুটা ঠিক চ্যাম্পিয়নের মতো হয়নি। তবে এমন ঢিমেতালের শুরুর পরও ডিফেন্ডার জেরার্দ পিকের দাবি চিন্তিত নয় বার্সেলোনা।
  • বার্সায় ইতিহাস গড়লেন তরুণ ফাতি
    লা লিগায় বার্সেলোনার হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার কীর্তি গড়েছেন আনসু ফাতি।
  • লিগে ফের হোঁচট বার্সার
    লা লিগায় শিরোপা ধরে রাখার মিশনে আবারও হোঁচট খেয়েছে বার্সেলোনা। দুই মৌসুম পর স্পেনের শীর্ষ লিগে উঠে আসা ওসাসুনার বিপক্ষে ড্র করেছে এরনেস্তো ভালভেরদের দল।
  • নেইমারের ‘দল-বদল কাণ্ড’ নিয়ে বিরক্ত বার্সেলোনা কোচ
    কখনও আসছে অগ্রগতির খবর, কখনও আবার কোনো এক পক্ষের রাজি না হওয়ার বার্তা। পিএসজি ফরোয়ার্ড নেইমারের দল-বদলের সম্ভাবনা নিয়ে একের পর এক এমন খবরে বিরক্ত এরনেস্তো ভালভেরদে। এর শেষ দেখতে বার্সেলোনা কোচ অপেক্ষা করছেন ২ সেপ্টেম্বরের, সেদিন শেষ হবে ইউরোপের গ্রীস্মের দল-বদলের বাজার।
  • গ্রিজমানের নৈপুণ্যে বেতিসকে উড়িয়ে দিল বার্সেলোনা
    হার দিয়ে লা লিগার নতুন আসর শুরু করা বার্সেলোনা পেলো নিজেদের প্রথম জয়। অঁতোয়ান গ্রিজমানের নৈপুণ্যে ঘরের মাঠে শিরোপাধারীরা উড়িয়ে দিল রিয়াল বেতিসকে।
  • বের্নাবেউয়ে রিয়ালের হোঁচট
    সেল্তা ভিগোকে হারিয়ে লা লিগায় শুভ সূচনা করা রিয়াল মাদ্রিদ হোঁচট খেয়েছে পরের ম্যাচেই। ঘরের মাঠে রিয়াল ভাইয়াদলিদের সঙ্গে ড্র করেছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • সেল্তাকে হারিয়ে লা লিগায় রিয়ালের শুভ সূচনা
    গত মৌসুমটা ভীষণ বাজে কেটেছিল রিয়াল মাদ্রিদের। প্রাক মৌসুমেও ছিল না উন্নতির কোনো বার্তা। তবে সেল্তা ভিগোকে সহজেই হারিয়ে এবার লা লিগার শুরুটা ভালো করেছে স্পেনের সফলতম দলটি।
  • আথলেতিকের কাছে হেরে লা লিগা শুরু বার্সেলোনার
    চোটের কারণে খেলতে পারলেন না নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি। দলের সেরা খেলোয়াড়কে ছাড়া চেনা ছন্দে দেখা গেল না বার্সেলোনাকে। লা লিগায় মৌসুমের প্রথম ম্যাচে আথলেতিক বিলবাওয়ের কাছে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
  • গ্রিজমানের দল-বদল আটকে দিতে পারে লা লিগা কর্তৃপক্ষ
    বার্সেলোনার পরিশোধ করা রিলিজ ক্লজের অর্থের পরিমাণ নিয়ে তৈরি হওয়া বিতর্কের কারণে ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানের কাম্প নউয়ে যোগ দেওয়া আটকে যেতে পারে বলে জানিয়েছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস।
  • পিচিচি ট্রফি জিতে সাররার রেকর্ড স্পর্শ মেসির
    মৌসুম জুড়ে দুর্দান্ত ছন্দে থাকা লিওনেল মেসি টানা তৃতীয়বারের মতো পিচিচি ট্রফি জিতেছেন। এরই সঙ্গে লা লিগার শীর্ষ গোলদাতার পুরস্কারটি জয়ের তালিকায় শীর্ষে থাকা সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড তেলমো সাররাকে স্পর্শ করেছেন বার্সেলোনা ফরোয়ার্ড।
  • মেসির জোড়া গোলেও শেষটা ভালো হলো না বার্সার
    তিন ম্যাচ বাকি থাকতে লা লিগা শিরোপা নিশ্চিত করা বার্সেলোনার শেষটা সুখকর হলো না। এইবারের মাঠে পিছিয়ে পড়ার পর লিওনেল মেসির জোড়া গোলে এগিয়ে গিয়েছিল এরনেস্তো ভালভেরদের দল। কিন্তু শেষ পর্যন্ত জেতা হয়নি কাতালান ক্লাবটির।
  • ঘরের মাঠে হেরে মৌসুম শেষ রিয়ালের
    রিয়াল মাদ্রিদের ব্যর্থতার বৃত্তে ঘেরা মৌসুমের শেষটাও হলো হতাশায়। লা লিগায় শেষ রাউন্ডে রিয়াল বেতিসের কাছে ঘরের মাঠে হেরে গেছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • ‘নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগ হুমকিতে ফেলবে লা লিগাকে’
    ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা উয়েফার প্রস্তাবিত নতুন আঙ্গিকের চ্যাম্পিয়ন্স লিগের পরিকল্পনা বাস্তবায়িত হলে তা লা লিগার জন্য হুমকি হবে বলে মনে করেন প্রতিযোগিতাটির সভাপতি হাভিয়ের তেবাস।
  • সোসিয়েদাদের কাছে আবারও হারল রিয়াল
    মৌসুমজুড়ে বারবার পথ হারানো রিয়াল মাদ্রিদ আবার হোঁচট খেয়েছে। শুরুতে এগিয়ে যাওয়ার পর তিন গোল খেয়ে রিয়াল সোসিয়েদাদের মাঠেও হেরেছে জিনেদিন জিদানের দল।
  • দিয়াসের জোড়া গোলে রিয়ালের প্রতিশোধ
    লা লিগায় দুই ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে রিয়াল মাদ্রিদ। মারিয়ানো দিয়াসের জোড়া গোলে ভিয়ারিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • সেল্তার মাঠে বার্সার হার
    অপরাজেয় পথচলা ধরে রাখতে পারলো না বার্সেলোনা। তারকা খেলোয়াড়দের বিশ্রামে রেখে খেলতে নামা দলটিকে হারিয়ে দিয়েছে সেল্তা ভিগো।
  • ভাইয়েকানোর মাঠে রিয়ালের হার
    নির্ভরযোগ্য ফরোয়ার্ড করিম বেনজেমার ঘাটতি পূরণ করতে পারেননি গ্যারেথ বেল আর বদলি নামা ইসকো। রায়ো ভাইয়েকানোর মাঠে শেষ পর্যন্ত হেরেছে রিয়াল মাদ্রিদ।
  • মেসির অনন্য কীর্তি
    বার্সেলোনার হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ১০ বার লা লিগা জয়ের অনন্য কীর্তি গড়েছেন লিওনেল মেসি।
  • মেসির গোলে লিগ চ্যাম্পিয়ন বার্সেলোনা
    জিতলেই শিরোপা। এমন পরিসংখ্যান সামনে রেখে খেলতে নামা বার্সেলোনা একচেটিয়া চাপ ধরে রেখেও গোলের দেখা পাচ্ছিল না। বদলি নেমে পার্থক্য গড়ে দিলেন লিওনেল মেসি। অধিনায়কের গোলে লেভান্তেকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো লা লিগা চ্যাম্পিয়ন হলো কাতালান ক্লাবটি।
  • এবার গেতাফের মাঠে রিয়ালের হোঁচট
    মৌসুম জুড়ে বারবার খেই হারানো রিয়াল মাদ্রিদ হোঁচট খেয়েছে আবারও। জিনেদিন জিদানের দলকে রুখে দিয়ে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা উজ্জ্বল করেছে গেতাফে।
  • আতলেতিকোকে নিয়ে ভাবছেন না বার্সা কোচ
    ভালেন্সিয়ার মাঠে বুধবার রাতে আতলেতিকো মাদ্রিদ হারলেই বার্সেলোনার লিগ শিরোপা ধরে রাখা নিশ্চিত হয়ে যাবে।তবে এ নিয়ে ভাবছেন না কাতালান ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে।
  • আলাভেসকে হারিয়ে শিরোপার খুব কাছে বার্সা
    লা লিগার শিরোপা ধরে রাখার অভিযানে আরেকটি জয় তুলে নিয়েছে বার্সেলোনা। আলাভেসকে হারিয়ে লক্ষ্যের খুব কাছে পৌঁছে গেছে কাতালান ক্লাবটি।
  • বেনজেমার হ্যাটট্রিকে জয়ে ফিরল রিয়াল
    দারুণ এক হ্যাটট্রিক করলেন করিম বেনজেমা। ফর্মে থাকা ফরাসি এই ফরোয়ার্ডের নৈপুণ্যে আথলেতিক বিলবাওকে হারিয়ে লা লিগায় জয়ের পথে ফিরেছে রিয়াল মাদ্রিদ।
  • শিরোপার পথে আরেক ধাপ বার্সার
    রিয়াল সোসিয়েদাদের রক্ষণে অধিকাংশ সময় বার্সেলোনা চাপ ধরে রাখলেও ঠিক স্বরূপে ছিল না তাদের আক্রমণভাগ। প্রয়োজন মেটালেন ক্লেমোঁ লংলে ও জর্দি আলবা। দুই ডিফেন্ডারের গোলে প্রত্যাশিত জয়ে লিগ শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল এরনেস্তো ভালভেরদের দল।
  • বেনজেমার গোলে হার এড়াল রিয়াল
    মৌসুম জুড়ে বারবার ছন্দ হারানো রিয়াল মাদ্রিদ আবারও পয়েন্ট হারিয়েছে। লেগানেসের বিপক্ষে পিছিয়ে পড়ার পর করিম বেনজেমার গোলে হার এড়ায় জিনেদিন জিদানের দল।
  • ওয়েস্কার মাঠে বার্সার হোঁচট
    লিওনেল মেসি-লুইস সুয়ারেসদের নৈপুণ্যে লিগের প্রথম পর্বে ওয়েস্কাকে গোলবন্যায় ভাসিয়েছিল বার্সেলোনা। ফিরতি দেখায় হলো উল্টো অভিজ্ঞতা। তারকা খেলোয়াড়দের বিশ্রামে রেখে খেলতে নেমে পয়েন্ট হারিয়েছে এরনেস্তো ভালভেরদের দল।
  • ওয়েস্কার বিপক্ষে বিশ্রাম পেতে পারেন মেসি 
    ওয়েস্কার বিপক্ষে শনিবার হতে যাওয়া লিগ ম্যাচে লিওনেল মেসিকে বিশ্রাম দিতে পারে বার্সেলোনা। আগের দিন সংবাদ সম্মেলনে এমন আভাস দিয়েছের কোচ এরনেস্তো ভালভেরদে।
  • মেসি-সুয়ারেসের গোলে শিরোপার পথে বার্সা
    প্রথমার্ধে দিয়েগো কস্তাকে হারিয়ে রক্ষণাত্মক হয়ে পড়া আতলেতিকো মাদ্রিদকে প্রচণ্ড চাপে রাখে বার্সেলোনা। বিরতির পর লড়াই অনেকটা হয়ে ওঠে লিওনেল মেসি বনাম ইয়ান ওবলাক। শেষ পর্যন্ত অবশ্য দুর্বার প্রতিপক্ষকে আটকাতে পারেননি ম্যাচ জুড়ে দারুণ খেলা এই গোলরক্ষক। মেসি ও লুইস সুয়ারেসের গোলে দুর্দান্ত জয়ে লিগ শিরোপা ধরে রাখার পথে বড় এক লাফ দিল এরনেস্তো ভালভেরদের দল।
  • জোড়া গোলে রিয়ালের নায়ক বেনজেমা
    এইবারের বিপক্ষে আবারও হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে করিম বেনজেমার জোড়া গোলে জয়ের পথে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • ভালেন্সিয়ার মাঠে হারল রিয়াল
    দ্বিতীয় মেয়াদে ফেরা কোচ জিনেদিন জিদানের অধীনে টানা দুই জয়ে শুরুটা ভালোই হয়েছিল রিয়াল মাদ্রিদের। তবে মৌসুম জুড়ে বারবার খেই হারানো দলটি ছন্দ ধরে রাখতে পারলো না। ভালেন্সিয়ার মাঠে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়ে হেরে গেছে মাদ্রিদের দলটি।
  • মেসির ওপর নির্ভরশীলতা মানছেন বার্সা কোচ
    ভিয়ারিয়ালের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে যাওয়া বার্সেলোনাকে বদলি নেমে লিওনেল মেসি পথে ফেরানোর পর আবারও আর্জেন্টাইন তারকার উপর দলটির অতি নির্ভরতা নিয়ে আলোচনা শুরু হয়েছে। কোচ এরনেস্তো ভালভেরদেও তা মেনে নিচ্ছেন।
  • ৮ গোলের রোমাঞ্চে বার্সাকে রুখে দিল ভিয়ারিয়াল
    ভিয়ারিয়ালের মাঠে শুরুতেই দুই গোল করে জয়ের ধারা ধরে রাখার সম্ভাবনা জাগিয়েছিল বার্সেলোনা। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো প্রতিপক্ষের সামনে কোণঠাসা হয়ে পড়ে এরনেস্তো ভালভেরদের দল। বদলি নামা লিওনেল মেসি শেষ দিকে ব্যবধান কমিয়ে নতুন করে আশা জাগান। সমতা টানেন লুইস সুয়ারেস। শেষ পর্যন্ত জয়ের দেখা না মিললেও স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।
  • বেনজেমার শেষ মুহূর্তের গোলে রিয়ালের নাটকীয় জয়
    নবাগত ওয়েস্কার বিপক্ষে শুরুতেই গোল হজমের পর ঘুরে দাঁড়ায় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে আবারও গোল খেয়ে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল তারা। তবে শেষ দিকে করিম বেনজেমার দারুণ এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল।
  • মেসির পারফরম্যান্সে বিস্মিত নন বুসকেতস
    লা লিগায় এস্পানিওলের বিপক্ষে জোড়া গোল করা লিওনেল মেসির দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ তার বার্সেলোনা সতীর্থ সের্হিও বুসকেতস। তবে অধিনায়কের এমন নৈপুণ্য সতীর্থদের জন্য বিস্ময়কর নয় বলে মনে করেন স্প্যানিশ এই মিডফিল্ডার।
  • মেসি জাদুতে বার্সার জয়
    ম্যাচ জুড়ে অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণেও আধিপত্য করা বার্সেলোনা গোলের দেখা পাচ্ছিল না কিছুতেই। এমন অবস্থায় আবারও পার্থক্য গড়ে দিলেন লিওনেল মেসি। অধিনায়কের জোড়া গোলে এস্পানিওলকে হারিয়ে লা লিগার শীর্ষস্থান আরও মজবুত করল এরনেস্তো ভালভেরদের দল।
  • মেসির দুর্দান্ত হ্যাটট্রিকে বার্সার প্রতিশোধ
    দুই দলের আগের দেখায় জোড়া গোল করেও বার্সেলোনার হার এড়াতে পারেননি লিওনেল মেসি। দারুণ ছন্দে থাকা এই ফরোয়ার্ড এবার করলেন হ্যাটট্রিক। তার একটি গোলে অবদান রাখা লুইস সুয়ারেস নিজেও করলেন এক গোল। দুই তারকার নৈপুণ্যে রিয়াল বেতিসকে তাদেরই মাঠে হারিয়ে শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে গেল কাতালান ক্লাবটি।
  • ইসকো-বেলের গোলে সেল্তাকে হারাল রিয়াল
    একাদশে ফিরেই গোল পেলেন সান্তিয়াগো সোলারির অধীনে অনেকটা ব্রাত্য হয়ে পড়া ইসকো। একাদশে ফেরা গ্যারেথ বেলও জালের দেখা পেলেন। তাতে সেল্তা দে ভিগোর বিপক্ষে রিয়াল মাদ্রিদের জয়ে কোচ জিনেদিন জিদানের ফেরাটা হলো দারুণ। 
  • সোলারি বরখাস্ত, রিয়ালে ফিরলেন জিদান
    দায়িত্ব নেওয়ার পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন সান্তিয়াগো সোলারি। আর ছেড়ে যাওয়ার ১০ মাস পর কোচ হয়ে রিয়াল মাদ্রিদে ফিরলেন জিনেদিন জিদান।
  • বেনজেমার জোড়া গোলে জয় খরা কাটলো রিয়ালের
    লা লিগায় পয়েন্ট তালিকার নিচের দিকের দল রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে করিম বেনজেমার জোড়া গোলে স্বস্তির জয় নিয়ে ফিরেছে সান্তিয়াগো সোলারির দল।
  • মেসির নৈপুণ্যে বার্সার রেকর্ড জয়
    পিছিয়ে পড়া দলকে পথে ফেরাতে আরও একবার জ্বলে উঠলেন লিওনেল মেসি। গোল করলেন ও করালেন। অধিনায়কের দারুণ নৈপুণ্যে রায়ো ভাইয়েকানোকে হারাল বার্সেলোনা।
  • রিয়ালকে হারিয়ে শীর্ষস্থান মজবুত বার্সার
    তিন দিন আগে চির প্রতিদ্বন্দ্বীদের কাছে হারের ধাক্কা কাটিয়ে ওঠার সুযোগ কাজে লাগাতে পারল না রিয়াল মাদ্রিদ। উল্টো সান্তিয়াগো সোলারির দলকে তাদেরই মাঠে হারিয়ে লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে বড় এক বাধা পেরিয়ে গেল বার্সেলোনা।
  • রিয়ালের বিপক্ষে মেসির কাছে আরও চান বার্সা কোচ
    কোপা দেল রে সেমি-ফাইনালের ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে নিজের নামের প্রতি তেমন একটা সুবিচার করতে পারেননি লিওনেল মেসি। চির প্রতিদ্বন্দীদের বিপক্ষে এবার হতে যাওয়া লিগ ম্যাচে তাই দলের সেরা খেলোয়াড়ের কাছে বেশি প্রত্যাশা করছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে।
  • ঘটনাবহুল ম্যাচে রিয়ালের কষ্টের জয়
    লেভান্তের দুটি প্রচেষ্টা বাধা পেল পোস্টে। বিপরীতে ভিএআরে পাওয়া দুটি পেনাল্টিতে পার্থক্য গড়ে দিলেন করিম বেনজেমা ও গ্যারেথ বেল। তাতে ঘটনাবহুল ম্যাচে জিতে লা লিগায় প্রথম পর্বে হারের প্রতিশোধ নিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • রোনালদোকে ছাড়িয়ে মেসির আরেকটি রেকর্ড
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরেক অর্জন ধরা দিল লিওনেল মেসির হাতে। ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়িয়ে লা লিগায় কোনো এক দলের বিপক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটি একার করে নিয়েছেন বার্সেলোনা অধিনায়ক।
  • মেসির জাদুকরী হ্যাটট্রিকে বার্সার অসাধারণ জয়
    আক্রমণ-পাল্টা আক্রমণে রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ে দুবার পিছিয়ে পড়লো বার্সেলোনা। দলকে পথ দেখাতে স্বমহিমায় জ্বলে উঠলেন লিওনেল মেসি। অধিনায়কের জাদুকরী হ্যাটট্রিকে সেভিয়ার বিপক্ষে অসাধারণ এক জয় নিয়ে ফিরলো লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।
  • জিরোনার কাছে ঘরের মাঠে হারল রিয়াল
    ঘরের মাঠে আক্রমণাত্মক শুরু করা রিয়াল মাদ্রিদ কাসেমিরোর গোলে এগিয়ে গিয়েছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো জিরোনার সঙ্গে পেরে উঠলো না লা লিগার সফলতম দলটি। লিগে টানা পাঁচ জয়ের পর আবারও হারের হতাশা যোগ হলো মাদ্রিদ শিবিরে।
  • মেসির গোলে জয়ে ফিরল বার্সা
    টানা তিন ড্রয়ের পর জয়ের দেখা পেয়েছে বার্সেলোনা। লা লিগায় লিওনেল মেসির গোলে রিয়াল ভাইয়াদলিদকে হারিয়েছে এরনেস্তো ভালভেরদের দল।
  • বার্সাকে রুখে দিল বিলবাও
    লিগ শিরোপা ধরে রাখার অভিযানে টানা দ্বিতীয় ম্যাচে হোঁচট খেল বার্সেলোনা। আথলেতিক বিলবাওয়ে মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরেছে পুরো ম্যাচে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হওয়া এরনেস্তো ভালভেরদের শিষ্যরা।
  • চোট কাটিয়ে দলে ফিরেছেন বার্সার দেম্বেলে
    চোট কাটিয়ে দলে ফিরেছেন উসমান দেম্বেলে। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের জন্য ফরাসি এই ফরোয়ার্ডকে নিয়ে দল ঘোষণা করেছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে।
  • শেষ পর্যন্ত লড়বে রিয়াল: সোলারি
    শিরোপা দৌড়ে আছি-আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর শিষ্যদের এমনটাই ভাবার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ সান্তিয়াগো সোলারি। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন এই আর্জেন্টাইন।
  • আতলেতিকোকে হারিয়ে দুইয়ে রিয়াল
    কাসেমিরোর অসাধারণ এক গোলে দুর্দান্ত শুরু করে রিয়াল মাদ্রিদ। পাল্টা জবাব দিতে মোটেও দেরি করেনি আতলেতিকো মাদ্রিদ। তবে উজ্জীবিত নগর প্রতিদ্বন্দ্বীদের আটকাতে পারেনি দিয়েগো সিমেওনের দল। দারুণ এক জয়ে লা লিগার পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠেছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • আলাভেসকে উড়িয়ে রিয়ালের প্রতিশোধ
    লা লিগার প্রথম পর্বে দেপোর্তিভো আলাভেসের মাঠে হারের মধুর প্রতিশোধ নিয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যাচের পুরোটা সময় দাপুটে ফুটবল খেলে বড় জয় পেয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • মেসির জোড়া গোলে রক্ষা বার্সার
    প্রথমার্ধে আট মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে ব্যাকফুটে চলে গিয়েছিল বার্সেলোনা। দলকে পথে ফেরাতে স্বরূপে জ্বলে উঠলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকার জোড়া গোলে ভালেন্সিয়ার বিপক্ষে স্বস্তির ড্রয়ে মাঠ ছাড়ে কাতালান ক্লাবটি।
  • বেনজেমা-বেলের নৈপুণ্যে রিয়ালের জয়
    জোড়া গোল করলেন করিম বেনজেমা। জালের দেখা পেলেন সের্হিও রামোস ও চোট কাটিয়ে ফেরা গ্যারেথ বেল। লা লিগায় এস্পানিওলকে সহজে হারাল রিয়াল মাদ্রিদ।
  • মেসি-সেমেদোর গোলে বার্সার জয়
    জিরোনার বিপক্ষে লিগের প্রথম পর্বে ঘরের মাঠে পয়েন্ট হারাতে হয়েছিল বার্সেলোনাকে। ফিরতি পর্বে তেমন কোনো অঘটন ঘটেনি। লিওনেল মেসি ও নেলসন সেমেদোর গোলে সহজ জয় নিয়ে মাঠ ছেড়েছে এরনেস্তো ভালভেরদের দল।
  • মেসি-দেম্বেলের নৈপুণ্যে বার্সার জয়
    উসমান দেম্বেলের নৈপুণ্যে এগিয়ে যাওয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরুতে গোল খেয়ে বসে। তবে বদলি হিসেবে নেমে পার্থক্য গড়ে দেন লিওনেল মেসি। লেগানেসের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগা চ্যাম্পিয়নরা।
  • সেভিয়াকে হারিয়ে রিয়ালের প্রতিশোধ
    লা লিগায় সেভিয়ার কাছে প্রথম পর্বে হারের প্রতিশোধ নিয়েছে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে ফিরতি পর্বে সান্তিয়াগো সোলারির দল জিতেছে কাসেমিরো ও লুকা মদ্রিচের গোলে।
  • শেষ সময়ের গোলে রিয়ালের রোমাঞ্চকর জয়
    লা লিগায় আবারও হোঁচট খেতে বসেছিল রিয়াল মাদ্রিদ। তবে দানি সেবাইয়োসের শেষ দিকের গোলে রিয়াল বেতিসের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • মেসি-সুয়ারেসের গোলে বার্সার দাপুটে জয়
    দারুণ ছন্দে এগিয়ে চলা লিওনেল মেসি স্পর্শ করলেন অনন্য এক মাইলফলক। আর জোড়া গোল করলেন লুইস সুয়ারেস। তাতে এইবারকে উড়িয়ে দিল বার্সেলোনা।
  • ৪০০ গোলের চূড়ায় মেসি
    লা লিগায় সর্বোচ্চ গোলের মালিক লিওনেল মেসি উঠলেন নতুন চূড়ায়। এইবারের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে জালে বল পাঠিয়ে পেলেন অনির্বচনীয় স্বাদ। প্রথম খেলোয়াড় হিসেবে এই প্রতিযোগিতায় ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন বার্সেলোনা অধিনায়ক।
  • মাঝে মধ্যে ড্রয়ে সন্তুষ্ট থাকার আহ্বান রিয়াল কোচের
    সান্তিয়াগো সোলারির অধীনে গত বছরের শেষটা ভালোই হয়েছিল রিয়াল মাদ্রিদের। কিন্তু নতুন বছরের শুরুতে লা লিগায় পয়েন্ট তালিকার নিচের দিকের দল ভিয়ারিয়ালের মাঠে আবারও পয়েন্ট হারিয়ে বসে মাদ্রিদের ক্লাবটি। তবে ঘুরে দাঁড়াতে আশাবাদী আর্জেন্টাইন এই কোচ সমর্থকদের প্রতি মাঝে মধ্যে ড্রয়েও সন্তুষ্ট থাকার আহ্বান জানিয়েছেন।
  • ভিয়ারিয়ালের মাঠে রিয়ালের হোঁচট
    মৌসুম জুড়ে বারবার ছন্দ হারানো রিয়াল মাদ্রিদ লা লিগায় আবারও হোঁচট খেয়েছে। পয়েন্ট তালিকার নিচের দিকের দল ভিয়ারিয়ালের মাঠে শেষ দিকে গোল খেয়ে পয়েন্ট হারিয়েছে সান্তিয়াগো সোলারির দল।  
  • মেসি-দেম্বেলের গোলে বার্সার জয়
    গোল করেই চলেছেন লিওনেল মেসি। সঙ্গে জালের দেখা পেয়েছেন উসমান দেম্বেলে। তাতে সেল্তা দে ভিগোকে হারিয়েছে বার্সেলোনা।
  • মেসির হ্যাটট্রিকে বার্সার বিশাল জয়
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত জাদুকরী ফুটবলে মুগ্ধতা ছড়ালেন লিওনেল মেসি। দারুণ এক হ্যাটট্রিক করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করালেন দুটি গোল। তাতে লেভান্তেকে উড়িয়ে দিল বার্সেলোনা।
  • বেনজেমার গোলে রিয়ালের জয়
    লা লিগায় করিম বেনজেমার একমাত্র গোলে অবনমন অঞ্চলের দল রায়ো ভাইয়েকানোকে হারিয়ে পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে উঠেছে রিয়াল মাদ্রিদ।
  • ওয়েস্কার মাঠে রিয়ালের কষ্টের জয়
    প্রথমবারের মতো লা লিগায় উঠে আসা ওয়েস্কা বেশ ভালোই পরীক্ষা নিল রিয়াল মাদ্রিদের। শেষ পর্যন্ত গ্যারেথ বেলের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে লিগে বারবার পথ হারানো মাদ্রিদের ক্লাবটি।
  • লা লিগায় মেসির গোলের রেকর্ড
    ক্যারিয়ার জুড়ে রেকর্ড ভাঙা-গড়ার খেলায় নতুন আরেকটি ইতিহাস গড়েছেন লিওনেল মেসি। লা লিগায় প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৩ মৌসুমে কমপক্ষে ১০টি করে গোল করেছেন বার্সেলোনা তারকা।
  • মেসির জোড়া গোলে বার্সার বড় জয়
    স্বরূপে জ্বলে উঠলেন লিওনেল মেসি। চমৎকার দুটি ফ্রি-কিকে বল পাঠালেন জালে। গোলের দেখা পেলেন আক্রমণভাগের অন্য দুই খেলোয়াড় উসমান দেম্বেলে ও লুইস সুয়ারেসও। তাতে এস্পানিওলকে তাদেরই মাঠে উড়িয়ে দিল বার্সেলোনা।
  • ভিয়ারিয়ালকে হারিয়ে শীর্ষে বার্সা
    লা লিগায় পয়েন্ট টেবিলের নিচের দিকের দল ভিয়ারিয়ালের বিপক্ষে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি বার্সেলোনা। তবে জেরার্দ পিকে ও তরুণ মিডফিল্ডার কার্লেস আলেনার গোলে প্রত্যাশিত জয় পেয়েছে এরনেস্তো ভালভেরদের দল।
  • ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের কষ্টের জয়
    লা লিগায় বাজে সময়ের মধ্যে দিয়ে পথচলা রিয়াল মাদ্রিদ জয়ে ফিরেছে। ভালেন্সিয়ার আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর লুকাস ভাসকেসের গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে সান্তিয়াগো সোলারির দল।
  • বার্সাকে টপকে শীর্ষে সেভিয়া
    রিয়াল ভাইয়াদলিদকে হারিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে সেভিয়া। এক ধাপ করে নিচে নেমে গেছে বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ।
  • আতলেতিকোর মাঠে শেষ মুহূর্তে হার এড়ালো বার্সা
    অধিকাংশ সময় বল দখলে রেখেও আতলেতিকো মাদ্রিদের রক্ষণাত্মক ফুটবলের বিপক্ষে সুবিধা করতে পারছিল না বার্সেলোনা। উল্টো গোল খেয়ে হারের শঙ্কায় পড়েছিল লা লিগায় শিরোপাধারীরা। তবে শেষ দিকে উসমান দেম্বেলের গোলে স্বস্তির ড্রয়ে মাঠ ছাড়ে কাতালান ক্লাবটি।
  • এইবারের মাঠে বিধ্বস্ত রিয়াল
    অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে টানা চার জয়ের স্বাদ পেয়েছিলেন সান্তিয়াগো সোলারি। স্থায়ীভাবে দায়িত্ব পেয়েই হলো চরম বাজে অভিজ্ঞতা। এইবারের মাঠে উড়ে গেছে তার দল রিয়াল মাদ্রিদ।