• আমরা ব্যর্থ হয়েছি: বার্সা কোচ
    গ্রানাদার বিপক্ষে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল বার্সেলোনা। তবে শেষ মুহূর্তে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করায় হতাশ কাতালান ক্লাবটির কোচ শাভি এরনান্দেস। তার মতে, নিজেদের ভুলেই জয় হাতছাড়া করেছে তারা।
  • ৩০০ ছুঁয়ে কিংবদন্তিদের পাশে বেনজেমা
    প্রস্তুত মঞ্চে প্রথম নিশ্চিত সুযোগ পেয়ে কোনো ভুল করলেন না করিম বেনজেমা। ভালেন্সিয়ার বিপক্ষে সফল স্পট কিকে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি রিয়াল মাদ্রিদের জার্সিতে তিনশত গোলের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি ফরোয়ার্ড।
  • শেষ মুহূর্তে বার্সাকে রুখে দিল গ্রানাদা
    দুর্বল গ্রানাদার বিপক্ষে কষ্টে হলেও প্রথমে গোল পেল বার্সেলোনা। জয়ের সম্ভাবনাও জাগল তাতে। সব এলোমেলো হয়ে গেল গাভি বহিষ্কার হওয়ায়। নির্ধারিত সময় শেষের আগের মিনিটে তাদের স্তব্ধ করে দিয়ে মূল্যবান একটি পয়েন্ট আদায় করে নিল স্বাগতিকরা।
  • ক্লাসিকো দিয়ে ফিরছেন ফাতি
    চোট কাটিয়ে মাত্রই সেরে ওঠা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে তরুণ এই মিডফিল্ডারকে মাঠে ফেরাতে চান তিনি।
  • সুখবর পেল বার্সেলোনা
    মাঠে বাজে সময় কাটানো বার্সেলোনার জন‍্য নতুন সমস্যা করোনাভাইরাসের প্রাদুর্ভাব। একের পর এক খেলোয়াড় হারানো দলটি পেয়েছে কিছুটা স্বস্তির খবর; কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন তিন জন খেলোয়াড়।
  • ‘দা ম্যাজিশিয়ান’ কৌতিনিয়োকে দলে টানল অ্যাস্টন ভিলা
    অনেকটা হঠাৎ করে শুরু হওয়া গুঞ্জন কয়েক দিনেই বাস্তব রূপ পেল। বার্সেলোনায় চার বছরেও থিতু হতে না পারা ফিলিপে কৌতিনিয়োকে চলতি মৌসুমের বাকি সময়ের জন্য ধারে দলে টেনেছে অ্যাস্টন ভিলা।
  • নতুন বছরে জয়ে ফিরল বার্সেলোনা
    লুক ডি ইয়ং একাই পেতে পারতেন তিন গোল। একটি প্রচেষ্টা বাধা পেল পোস্টে, আরেকটি ক্রসবারে। পরে জালের দেখা পেলেন এই ডাচ স্ট্রাইকার। মায়োর্কাকে হারিয়ে নতুন বছর শুরু করল শাভি এরনান্দেসের দল।
  • পরাজয়ে বছর শুরু রিয়ালের
    বড়দিনের বিরতি শেষে মাঠে ফেরাটা মোটেও সুখকর হলো না রিয়াল মাদ্রিদের। নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়ার পর তারা বেশ কিছু সুযোগ তৈরি করলেও পারল না কাজে লাগাতে। ফলে হার দিয়ে নতুন বছর শুরু করল কার্লো আনচেলত্তির দল।
  • করোনাভাইরাসের ছোবলে জেরবার বার্সা ও আতলেতিকো
    বার্সেলোনা দলে একের পর এক খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সবশেষ মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো, ডিফেন্ডার সের্জিনো দেস্ত ও ফরোয়ার্ড আব্দেসামাদের শরীরে এই ভাইরাস ধরে পড়েছে।
  • কোভিডে আক্রান্ত বার্সেলোনার আরও চার
    করোনাভাইরাসের থাবায় জেরবার বার্সেলোনার আরও চারজন খেলোয়াড় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী রোগটিতে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন সামুয়েল উমতিতি, উসমান দেম্বেলে, গাভি ও আলেহান্দ্রো বাল্দে।
  • বেনজেমার জোড়া গোলে জিতল রিয়াল
    প্রথম ১০ মিনিটে তিন গোল! ম‍্যাচের ভাগ‍্য যেন নির্ধারিত হয়ে গেল সেই সময়েই। জোড়া গোল করে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ব‍্যবধান গড়ে দিলেন করিম বেনজেমা। জয় দিয়ে বছর শেষ করার সঙ্গে লিগ টেবিলের শীর্ষস্থান সুসংহত করল রিয়াল মাদ্রিদ।
  • যেমনটা চাই, এই বার্সা তার কাছাকাছি: শাভি
    সেভিয়ার বিপক্ষে একচেটিয়া আধিপত্য করেও মেলেনি তিন পয়েন্ট। ম্যাচের ফল নিয়ে স্বাভাবিকভাবেই হতাশা আছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। তবে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • ১০ জনের সেভিয়ার বিপক্ষে বার্সার ড্র
    ম্যাচের পুরোটা সময় জুড়েই চলল ঝুম বৃষ্টি। তাতে ফুটবলের স্বাভাবিক ছন্দে ছেদ পড়ল কিছুটা। সেভিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই ম্যাচে ফিরল বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষে একজন কম থাকার সুবিধা অবশ্য কাজে লাগাতে পারল না শাভি এরনান্দেসের দল। বাধ সাধল পোস্টও।
  • কাদিসে ফের হোঁচট খেল রিয়াল
    রিয়াল মাদ্রিদের মাঠে আগের সফরেই মিলেছিল অসাধারণ এক জয়। সেই আত্মবিশ্বাসে ভর করে প্রশংসনীয় রক্ষণাত্মক ফুটবল খেলল কাদিস। শত চেষ্টাতেও তাদের দেয়াল ভাঙতে পারলেন না করিম বেনজেমা-ভিনিসিউস জুনিয়ররা।
  • ‘ট‍্যাকটিক‍্যাল ফাউল’ বাড়ানোর তাগিদ দিলেন বার্সা কোচ
    বার্সেলোনার একের পর এক সাদামাটা পারফরম্যান্সের ভীড়ে এলচের বিপক্ষে তাদের খেলা ছিল বেশ সন্তোষজনক। তবে ২ গোলে এগিয়ে গিয়েও প্রতিপক্ষকে সমতা ফেরানোর সুযোগ করে দেওয়াটা মানতে পারছেন না শাভি এরনান্দেস। এই ধরনের পরিস্থিতি এড়াতে ফের ট‍্যাকটিক‍্যাল ফাউল বাড়ানোর তাগিদ দিলেন বার্সেলোনা কোচ।
  • নাটকীয় লড়াইয়ে শেষের গোলে বার্সেলোনার জয়
    দুর্দান্ত শুরুর পর মুহূর্তের ভুলে সব হারাতে বসেছিল বার্সেলোনা। দুই গোল হজমের পর দারুণভাবে ঘুরে দাঁড়াল এলচে। তবে শেষ দিকে দারুণ গোলে জয় তুলে নিল শাভি এরনান্দেসের দল।
  • কাদিসের বিপক্ষে একাদশে ফিরছেন আজার
    চোট কাটিয়ে ফিট থাকার পরও রিয়াল মাদ্রিদের আগের কয়েক ম্যাচে শুরুর একাদশে জায়গা হয়নি এদেন আজারের। করোনাভাইরাস ও চোটের কারণে আক্রমণভাগের কয়েকজন না থাকায় কাদিসের বিপক্ষে শুরু থেকে খেলার সুযোগ পেতে যাচ্ছেন এই ফরোয়ার্ড।
  • দলকে টানছে তরুণরা, যা মেনে নেওয়া কঠিন: শাভি
    বার্সেলোনার কোনো কিছুই যেন ঠিকমতো হচ্ছে না। মাঝেমধ্যে আলো ছড়াচ্ছেন উঠতি খেলোয়াড়রা; সুযোগ পেলে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তারা। এতে আনন্দিত হলেও কিছুটা চিন্তিতও দলটির কোচ শাভি এরনান্দেস। দলকে সফল করতে তরুণদের কাঁধে সব বোঝা না চাপিয়ে অভিজ্ঞদেরও পারফর্ম করার তাগিদ দিলেন সাবেক এই তারকা মিডফিল্ডার।
  • এখনই শিরোপা ভাবনায় বিভোর নন রিয়াল কোচ
    চোট কাটিয়ে ফিরেই দারুণ পারফরম্যান্স উপহার দিলেন করিম বেনজেমা। আক্রমণভাগের আরেক তারকা ভিনিসিউস জুনিয়র পুরোটা সময়ই অসাধারণ, দুই গোলে অবদান রেখে ম্যাচসেরাও হলেন তিনি। সঙ্গে মাঝমাঠ ও রক্ষণেও দুর্দান্ত খেলে মাদ্রিদ ডার্বিতে রিয়াল মাদ্রিদ জয় তুলে নেওয়ার পর সাংবাদিকদের প্রশ্ন, এবারের লা লিগা কি তাহলে রিয়ালই জিততে যাচ্ছে?
  • দুই টিনএজারের গোলে আশা জাগিয়েও পারল না বার্সা
    দুই অর্ধের শুরুতেই দুই টিনএজারের নৈপুণ্যে মিলল দুটি গোল। কিন্তু বার্সেলোনা ব্যবধান ধরে রাখতে পারল না একবারও। মাঝে পারল না তেমন সুযোগ তৈরি করতেও। বাজে সময়ের মধ্যে দিয়ে চলা দলটি শেষ দিকে গোল খেয়ে পয়েন্ট হারাল ওসাসুনার বিপক্ষে।
  • মাদ্রিদ ডার্বিতে বেনজেমাকে পাচ্ছে রিয়াল
    চোটে খেলতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে। তবে লা লিগায় খুব গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সেরে উঠেছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি নিশ্চিত করেছেন, আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খেলবেন এই ফরোয়ার্ড।
  • লা লিগা জিততে অনেক পথ বাকি: আনচেলত্তি
    দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে এগিয়ে ৮ পয়েন্টে। গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে ব্যবধানটা আরও বেশি। রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লা লিগার শীর্ষস্থান আরও মজবুত করলেও উচ্ছ্বাসে ভাসছেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। শিরোপা জিততে এখনও অনেক পথ পাড়ি দেওয়া বাকি, মনে করিয়ে দিলেন তিনি।
  • দিকহারা বার্সেলোনাকে হারিয়ে দিল বেতিস
    প্রথম ভাগের ছন্নছাড়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের মাঝে অল্প সময়ের জন্য হলেও নিজেদের কিছুটা খুঁজে পেল। বেশ কয়েকটি আক্রমণও করল তারা; তবে ফিনিশিংয়ে দুর্বলতাকে পেছনে ফেলতে পারলেন না মেমফিস-দেম্বেলেরা। উল্টো পাল্টা আক্রমণে তাদের স্তম্ভিত করে জয় ছিনিয়ে নিল রিয়াল বেতিস।
  • বেনজেমার গোলে কষ্টের জয় রিয়ালের
    শুরুতে কিছুটা সাদামাটা রিয়াল মাদ্রিদ জ্বলে উঠল সময় গড়ানোর সঙ্গে সঙ্গে। বেশ কয়েকটি আক্রমণ তৈরি করে দিলেন ভিনিসিউস জুনিয়র। বলের নিয়ন্ত্রণ এবং আক্রমণের তুলনায় অবশ্য মিলল না গোল। তবে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ঠিকই স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ল কার্লো আনচেলত্তির দল।
  • ভিনিসিউসের চমৎকার গোলে সেভিয়াকে হারাল রিয়াল
    শীর্ষে ওঠার হাতছানিতে মাঠে নেমে শুরুতেই এগিয়ে গেল সেভিয়া। প্রথমার্ধেই ম্যাচে ফিরল রিয়াল মাদ্রিদ। বাকি সময়ে মিলছিল না আর জালের দেখা। শেষ দিকে দারুণ এক গোলে ব্যবধান গড়ে দিলেন ভিনিসিউস জুনিয়র। লা লিগার শীর্ষস্থান মজবুত করল কার্লো আনচেলত্তির দল।
  • ভিয়ারিয়ালকে কষ্টে হারাল বার্সেলোনা
    আরও একবার আত্মবিশ্বাসী শুরুর পর দিক হারাতে বসেছিল বার্সেলোনা। মাঝে ছন্দপতনের পর গোল মিললেও একসময় পয়েন্ট হারানোর শঙ্কা পেয়ে বসেছিল। তবে ভিয়ারিয়ালের ভুলের সুযোগ কাজে লাগিয়ে কাঙ্ক্ষিত জয় নিয়েই মাঠ ছাড়ল শাভি এরনান্দেসের দল।
  • গ্রানাদাকে উড়িয়ে শীর্ষে রিয়াল
    ম্যাচজুড়ে আক্রমণে ছড়ি ঘোরাল রিয়াল মাদ্রিদ। ছয় মিনিটের মধ্যে দুই গোল হজমের পর গ্রানাদা ঘুরে দাঁড়ানোর আভাস দিল বটে। তবে দ্বিতীয়ার্ধে একজন কম নিয়ে পেরে উঠল না তারা। বড় জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল রিয়াল মাদ্রিদ।
  • চাভির হাত ধরে জয়ে ফিরল বার্সেলোনা
    নতুন কোচের ডাকে সাড়া দিয়ে কাম্প নউয়ের গ্যালারিতে ফিরল প্রাণ। ‘চাভি, চাভি, চাভি’ চিৎকারে গলা ফাটালেন দর্শকরা। মেমফিস-বুসকেতসরা খেললেন উজ্জীবিত ফুটবল। কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা শিবিরে ফিরল জয়ের স্বস্তি।
  • ভালেন্সিয়ার ৪ মিনিটের ঝড়ে এলোমেলো আতলেতিকো
    ব্যর্থতা যেন আষ্টেপৃষ্ঠে ঘিরে ধরেছে আতলেতিকো মাদ্রিদকে। ভালেন্সিয়ার বিপক্ষে অঁতোয়ান গ্রিজমানের দুর্দান্ত গোলে ম্যাচে দ্বিতীয় দফায় এগিয়ে যাওয়ার পর দুই গোলের লিড পায় তারা। কিন্তু যোগ করা সময়ের চার মিনিটে দুটি গোল করে তাদের হতভম্ভ করে দিল ভালেন্সিয়ার তরুণ ফরোয়ার্ড হুগো দুরো।
  • ভাইয়েকানোকে কষ্টে হারিয়ে শীর্ষে ফিরল রিয়াল
    দুই গোলে এগিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে চাপ বাড়াল আরও। সুযোগও মিলল অনেক; কিন্তু ফিনিশিংয়ে ব্যর্থতায় ব্যবধান বাড়ল না। রায়ো ভাইয়েকানোর বিপক্ষে শেষ দিকে উল্টো পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যায় তারা। শেষ পর্যন্ত অবশ্য কাঙ্ক্ষিত জয় নিয়ে মাঠ ছাড়ে কার্লো আনচেলত্তির দল।
  • দলের মনোবল চাঙা করার চেষ্টায় বার্সা কোচ
    অপ্রত্যাশিতভাবে বার্সেলোনার মূল দলের দায়িত্ব পাওয়া সের্হি বারজুয়ানের শুরুটা তেমন আহামরি কিছু হয়নি। আরও একবার ফিনিশিংয়ে ভুগে ঘরের মাঠে পয়েন্ট হারিয়েছে দল। তবে আলাভেসের বিপক্ষে ম্যাচটিতে খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে হতাশ নন তিনি।
  • কুমানকে সরিয়েও ভাগ্য ফিরল না বার্সার
    সাদামাটা প্রথমার্ধের পর গোল উপহার দিলেন মেমফিস ডিপাই। তবে ব্যবধানটা ধরে রাখতে পারল না বার্সেলোনার দুর্বল রক্ষণ। ঘরের মাঠে আরেকটি হতাশার দিন কাটল কাতালান ক্লাবটির।
  • ভিনিসিউসের চমৎকার ২ গোলে রিয়ালের হাসি
    জাতীয় দলে জায়গা না পেয়ে যেন তেতে উঠলেন ভিনিসিউস জুনিয়র। দুই অর্ধে করলেন দারুণ দুটি গোল। এলচেকে হারিয়ে লা লিগার শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • বের্নাবেউয়ে রিয়ালকে রুখে দিল ওসাসুনা
    ঘরের মাঠে খেলতে নামলেই যেন পথ হারিয়ে ফেলছে রিয়াল মাদ্রিদ। ওসাসুনার বিপক্ষে নিজেদের সেভাবে মেলে ধরতে পারলেন না বেনজেমা-ভিনিসিউসরা। দেড় দশক পর তাদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল সফরকারী দলটি।
  • মেমফিসের পেনাল্টি মিস, ভাইয়েকানোর মাঠেও হারল বার্সেলোনা
    দিনের পর দিন, মাসের পর মাস চলে যাচ্ছে-ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না বার্সেলোনার আক্রমণভাগ। রায়ো ভাইয়েকানোর বিপক্ষেও দলটির সেই একই দশা। শেষ দিকে সহজ একটা সুযোগ এসেছিল বটে; কিন্তু পেনাল্টি পেয়েও মেমফিস ডিপাই কাজে লাগাতে না পারায় কাতালান ক্লাবটির সঙ্গী হলো আরেকটি পরাজয়।
  • বার্সাকে আবারও হারিয়ে শীর্ষে রিয়াল
    মূল দায়িত্ব তার রক্ষণ সামলানো। তবে আক্রমণেও যে কম যান না, ক্যারিয়ারে প্রথম ক্লাসিকো খেলতে নেমে অসাধারণ এক গোল করে প্রমাণ দিলেন দাভিদ আলাবা। ঘুরে দাঁড়াতে মরিয়া চেষ্টা করেও পারল না বার্সেলোনা, উল্টো যোগ করা সময়ে হজম করল আরেকটি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা ধরে রাখল রিয়াল মাদ্রিদ।
  • ক্লাসিকো নিয়ে নার্ভাস ও রোমাঞ্চিত ভালভেরদে
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মুখোমুখি লড়াই মানেই বাড়তি উত্তেজনা। গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর থাকে ম্যাচটির দিকে। ফেদে ভালভেরদেও টের পাচ্ছেন এর উত্তাপ। অনুভব করছেন স্নায়ুর চাপ। একই সঙ্গে মৌসুমের প্রথম ‘ক্লাসিকো’ ঘিরে দারুণ রোমাঞ্চিতও রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
  • ক্লাসিকো বলেই বেশি অনুপ্রাণিত ফাতি
    চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফিরেছেন বেশি দিন হয়নি। ফেরার পর কিছু ঝলক দেখালেও খুব বেশি গোল করতে পারেননি আনসু ফাতি। বার্সেলোনায় এখনও নিজের অনেক উন্নতির জায়গা দেখছেন তরুণ এই ফরোয়ার্ড। সামনে এগিয়ে যাওয়ার পথে তিনি অনুপ্রেরণা হিসেবে দেখছেন আসছে এল ক্লাসিকোকে।
  • ফাতির নৈপুণ্যে জয়ে ফিরল বার্সেলোনা
    প্রায় এক বছর পর শুরুর একাদশে ফিরে আলো ছড়ালেন আনসু ফাতি। নিজে করলেন চমৎকার একটি গোল, আদায় করে নিলেন পেনাল্টি। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভালেন্সিয়াকে হারাল বার্সেলোনা।
  • বার্সার ‘দুর্বল আক্রমণে’ আগুয়েরোকে ঘিরে নতুন আশা
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, সবখানেই বার্সেলোনার অবস্থা নাজুক। গ্রীষ্মের দলবদলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারানো দলটি চোট সমস্যাতেও জেরবার। আক্রমণভাগ হয়ে পড়েছে একেবারে ধারহীন। কঠিন সময়ে কাতালান দলটি নতুন আশায় বুক বাঁধছে সের্হিও আগুয়েরোকে ঘিরে। 
  • ‘পাহাড়সম ভুলের’ কারণেই বার্সার এই হাল
    আর্থিক দুর্গতিতে নাজুক অবস্থায় পড়ে যাওয়া বার্সেলোনার ভুলগুলো এখন দৃশ্যমান হতে শুরু করেছে। বিশ্ব মানের স্কোয়াডে শক্তি হারিয়ে দলটি যেন নিজেদের সোনালি দিন খুঁজে ফিরছে। আর এর পেছনে ‘অপরিকল্পিত ব্যবস্থাপনাই’ সবচেয়ে বড় কারণ। ক্লাবটির সাবেক ফুটবলার লরা ব্লাঁও বললেন তাই। তার মতে, গত কয়েক বছরে অনেক বড় বড় ভুল করার কারণেই আজ কাতালান ক্লাবটির এই পরিণতি।
  • পথহারা রিয়ালকে হারিয়ে দিল এস্পানিওল
    চ্যাম্পিয়ন্স লিগে নবাগত শেরিফ তিরাসপুলের বিপক্ষে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা। চার দিন বাদে আরেকটি হারের হতাশা যোগ হলো রিয়াল মাদ্রিদ শিবিরে। উজ্জীবিত ফুটবলে শিরোপাপ্রত্যাশীদের হারিয়ে দিল এস্পানিওল।
  • উদযাপনের লক্ষ্য কুমান ছিলেন না, দাবি সুয়ারেসের
    গত মৌসুমে বার্সেলোনার নতুন কোচ হিসেবে রোনাল্ড কুমান দায়িত্ব নেওয়ার পরই লুইস সুয়ারেসকে জানিয়ে দেন, ক্লাবের পরিকল্পনায় তিনি আর নেই। সামনাসামনি না বলে উরুগুয়ে ফরোয়ার্ডকে কথাটা কুমান জানিয়েছিলেন ফোন করে। সেই কুমানের দলের বিপক্ষেই গোলের পর সুয়ারেসকে দেখা যায় ফোনে কথা বলার ভঙ্গি করতে। তবে তার দাবি, ওই উদযাপন মোটেও কুমানকে উদ্দেশ্য করে ছিল না।
  • আগে মেসিই পার্থক্য গড়ে দিত: সিমেওনে
    খুব বেশিদিন আগের কথা নয়, যখন লা লিগায় বার্সেলোনার বিপক্ষে জয় যেন সোনার হরিণ ছিল আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনের জন্য। বারবার তাদের পথে বাঁধা হয়ে দাঁড়াতেন লিওনেল মেসি। ব্যর্থতার সেই বৃত্ত ভেঙে কাতালান দলটির বিপক্ষে শেষ তিন ম্যাচের দুটিতেই জিতেছে আতলেতিকো। সবশেষ জয়ের পর সিমেওনে বললেন, প্রতিপক্ষ শিবিরে এখন মেসির না থাকাটাই বড় পার্থক্য।
  • আতলেতিকোর মাঠেও ধরাশায়ী বার্সেলোনা
    প্রথমার্ধে দুই গোল হজম করা বার্সেলোনা পারল না পাল্টা জবাব দিতে। বল দখলে আধিপত্য করলেও ধারহীন আক্রমণে কেবল হতাশাই বাড়াল তারা। আধিপত্য ধরে রেখে অনায়াস জয় তুলে নিল আতলেতিকো মাদ্রিদ।
  • কুমানই থাকছেন বার্সেলোনার কোচ: লাপোর্তা
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রচণ্ড চাপের মুখে থাকা রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন রয়েছে, তার জায়গায় নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে বার্সেলোনা। তবে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা জানালেন, ডাচ কোচের ওপরই ভরসা রাখছেন তারা।
  • দলে ‘ভারসাম্যের ঘাটতি’ দেখছেন কুমান
    মাঠের পারফরম্যান্স যাচ্ছেতাই, ডাগআউটে রোনাল্ড কুমানের অবস্থান নড়বড়ে। এমন নাজুক পরিস্থিতির মধ্যে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। কঠিন চ্যালেঞ্জের আগে দলের বর্তমান অবস্থা নিয়ে অকপটে কথা বললেন এই ডাচ কোচ।
  • বার্সার ৮ গুণ খরচ করতে পারবে রিয়াল
    আর্থিক ব্যবস্থাপনায় বিচক্ষণতা দেখিয়ে বার্সেলোনা থেকে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। ২০২১-২২ মৌসুমে কাতালান ক্লাবটির তুলনায় তারা প্রায় আট গুণ বেশি খরচ করতে পারবে।
  • এমন ফেরা কল্পনাও করেননি ফাতি
    কঠিন সময়ে বার্সেলোনা অধীর হয়ে ছিল তার ফেরার অপেক্ষায়। রক্ষণে সমস্যা তো অনেক দিন ধরেই, আক্রমণও ধার হারিয়ে হয়ে গেছে সাদামাটা। প্রায় সব প্রতিপক্ষের সামনেই ভুগছে বার্সেলোনা। এমন সময়ে স্বস্তি হয়ে ফিরলেন আনসু ফাতি, বদলি নেমে করলেন গোল। ফেরাটা এভাবে রাঙাতে পারবেন, ভাবতে পারেননি স্বয়ং এই ফরোয়ার্ড।
  • দুঃসময়ে বার্সেলোনার স্বস্তি, ফাতির দুর্দান্ত ফেরা
    কেবল গোল করে বা সতীর্থের গোলে অবদান রেখে নয়, পুরোটা সময় জুড়েই আক্রমণভাগকে সামনে থেকে নেতৃত্ব দিলেন মেমফিস ডিপাই। আলো ছড়ালেন অন্যরাও। তবে শেষ সময়ে মাঠে নেমে পাদপ্রদীপের সব আলো যেন নিজের দিকে টেনে নিলেন আনসু ফাতি। দারুণ গোলে ১০ মাস পর মাঠে ফেরা রাঙালেন তারুণ্যেই তারকা বনে যাওয়া এই স্প্যানিয়ার্ড।
  • ভিয়ারিয়ালের আক্রমণ সামলে রিয়ালের স্বস্তির ড্র
    তিন দিন আগে গোল উৎসব করা রিয়াল মাদ্রিদ এবার প্রায় পুরোটা সময় জুড়েই নিজেদের খুঁজে ফিরল। আক্রমণাত্মক ফুটবলে ভিয়ারিয়াল বেশ কয়েকবার ভীতি ছড়াল ঠিকই, তবে ফিনিশিংয়ের দুর্বলতায় দারুণ কিছু করতে পারল না তারাও।
  • লাপোর্তার সঙ্গে মতবিরোধের খবর উড়িয়ে দিলেন কুমান
    মাঠে দলের পারফরম্যান্স পারছে না প্রত্যাশা মেটাতে। বাইরে শুনতে হচ্ছে সব বেয়াড়া প্রশ্ন। সব মিলিয়ে অস্বস্তিকর এক সময় কাটাচ্ছেন রোনাল্ড কুমান। শোনা যাচ্ছে ক্লাব প্রধান হুয়ান লাপোর্তার সঙ্গে তার মতবিরোধের খবর। সে সব উড়িয়ে দিয়ে দলকে কক্ষপথে ফেরানোর প্রতিশ্রুতি দিলেন এই ডাচ কোচ।  
  • 'দ্বিতীয় বা তৃতীয় হতে বার্সার জার্সি পরিনি'
    সোনালি যুগ পেছনে ফেলে আসা বার্সেলোনার আক্রমণে নেই কোনো ধার। হারিয়ে ফেলেছে ছন্দ। জয় যেন মুখ ফিরিয়ে নিয়েছে তাদের থেকে। সমালোচনার তির প্রতিনিয়ত ধেয়ে আসছে দলটির দিকে। ক্লাবের অস্থির ও কঠিন এই সময়ে জেরার্দ পিকে ডাক দিলেন, সম্মিলিত চেষ্টায় ঘুরে দাঁড়ানোর, শিরোপায় চোখ রেখে এগিয়ে যাওয়ার।
  • মৌসুমের প্রথম ক্লাসিকোর সূচি চূড়ান্ত
    স্প্যানিশ ফুটবলের সবচেয়ে আলোচিত ম্যাচের ‘এল ক্লাসিকো’ প্রথম লড়াইয়ের সূচি চূড়ান্ত হয়েছে। কাম্প নউয়ে আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।
  • সাদামাটা বার্সাকে আবারও রুখে দিল কাদিস
    প্রথমার্ধের বিবর্ণ পারফরম্যান্সের পর ম্যাচের দ্বিতীয় ভাগে একটু জ্বলে ওঠার আভাস দেয় বার্সেলোনা। তবে ফ্রেংকি ডি ইয়ং বহিষ্কার হওয়ার পর আবার তারা দিকহারা। সুযোগ বুঝে চাপ দেয় কাদিস, তাতে ঘর সামলাতে ব্যস্ত সময় পার করতে হয় দলটিকে। শেষ পর্যন্ত এক পয়েন্ট মিললেও রোনাল্ড কুমানের দলের জন্য যা কোনোভাবেই স্বস্তির নয়।
  • মায়োর্কার জালে রিয়ালের গোল উৎসব
    দারুণ সব ফিনিশিংয়ে হ্যাটট্রিক করলেন মার্কো আসেনসিও। জোড়া লক্ষ্যভেদে দলের হয়ে দুইশ গোলের মাইলফলক স্পর্শ করলেন করিম বেনজেমা। তাদের নৈপুণ্যে মায়োর্কার জালে গোল উৎসব করল রিয়াল মাদ্রিদ।
  • সমালোচনার কাছে হার মানি না: সুয়ারেস
    সব প্রতিযোগিতা মিলিয়ে আগের দুই ম্যাচে ড্র, এর সঙ্গে গেতাফের বিপক্ষে হারের শঙ্কা। বেশ চাপেই ছিল আতলেতিকো মাদ্রিদ। দলের প্রয়োজনের সময় জ্বলে উঠলেন লুইস সুয়ারেস। শেষ দিকের জোড়া গোলে দলকে ফেরালেন জয়ে। জানালেন, সমালোচনায় কখনও নুইয়ে পড়েন না তিনি, সব সময়ই লড়াই করে যান নিজের মতো করে।
  • ‘বার্সেলোনার আরও বেশি ঐক্য প্রয়োজন’
    মাঠের ভেতরে কিংবা বাইরে, সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সেলোনার। এমন কঠিন পরিস্থিতিতে ক্লাবের সবাইকে আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন দলটির গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। তার দৃঢ় বিশ্বাস, দ্রুতই ঘুরে দাঁড়াবেন তারা।
  • ‘তিকি-তাকা খেলার ফুটবলার নেই বার্সেলোনার’
    ক্রমেই যেন শক্তি হারাচ্ছে বার্সেলোনা। দল ছেড়ে যাচ্ছেন একের পর এক তারকা ফুটবলার। মিলছে না তাদের যোগ্য বিকল্প। খর্ব শক্তির স্কোয়াডেরও গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় ভুগছেন চোটে। সব মিলিয়ে নিজস্ব ঘরানার ফুটবলটাও এখন আর খেলতে পারছে না কাতালান ক্লাবটি। বাধ্য হয়েই বার্সেলোনার বিজ্ঞাপন হয়ে ওঠা তিকি-তাকা ফুটবল থেকে সরে এসেছেন কোচ রোনাল্ড কুমান। ক্লাবটিরই সাবেক এই ফুটবলারের মতে, তার হাতে নেই এই ধরনের ফুটবল খেলার মতো খেলোয়াড়।
  • শেষ সময়ের গোলে হার এড়াল বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ভরাডুবির হতাশা কাটিয়ে উঠবে কী, উল্টো দুই মিনিটের মধ্যেই গোল হজম করে বার্সেলোনা। বাকি সময়ে অনেক চেষ্টা করেও প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা পেরুতে পারছিল না দলটি। বাধ সাধে ক্রসবারও। শেষ দিকে ত্রাণকর্তা হয়ে দেখা দিলেন রোনালদ আরাহো। এই ডিফেন্ডারের গোলে গ্রানাদার বিপক্ষে হার এড়াতে পারল রোনাল্ড কুমানের দল।
  • বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না কুমান
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাজে হারের পর আবার রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তবে তাতে কান দিচ্ছেন না বার্সেলোনা কোচ। তার কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দল।
  • দলের অদম্য মানসিকতায় সন্তুষ্ট রিয়াল মাদ্রিদ কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে কষ্টের জয়ের পর লা লিগাতেও তিন পয়েন্ট পেতে ঘাম ছুটে গেল রিয়াল মাদ্রিদের। ভালেন্সিয়ার বিপক্ষে তো হারতে বসেছিল দল। তবে শেষ দিকে ঘুরিয়ে দাঁড়িয়ে জয়ের তৃপ্তি নিয়েই মাঠে ছাড়ে স্পেনের সফলতম দলটি। খেলোয়াড়দের অদম্য মানসিকতায় সন্তুষ্ট কোচ কার্লো আনচেলত্তি। তবে একই সঙ্গে স্বীকার করলেন, এখনও সেরা ফুটবল খেলতে পারছেন না তারা।
  • ভালেন্সিয়ার মাঠে রিয়ালের রোমাঞ্চকর জয়
    আরও একবার ভালেন্সিয়ার মাঠে এসে পথ হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় প্রতিপক্ষের আক্রমণের তোপে ঘর সামলাতে ব্যস্ত দলটি শেষ দিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল। তিন মিনিটে দুবার জালে বল পাঠিয়ে জয় তুলে নিল কার্লো আনচেলত্তির দল।
  • রিকি পুসকে না খেলানোর ব্যাখ্যা বার্সা কোচের
    চোটের কারণে অভিজ্ঞ অনেকেই আছেন মাঠের বাইরে। একাদশ সাজাতে যুব দল থেকে ডাকতে হচ্ছে অনেককে। সেখানে রিকি পুস প্রতিটা ম্যাচে স্কোয়াডে থেকেও খেলার সুযোগ পাচ্ছেন না। কেন খেলানো হচ্ছে না তাকে? বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান বললেন, আরও উন্নতি করতে হবে তরুণ এই স্প্যানিশ মিডফিল্ডারকে।
  • ‘আমরা রিয়াল মাদ্রিদকে ভয় পাই না’
    শক্তিমত্তা ও সফলতার বিচারে রিয়াল মাদ্রিদের সঙ্গে ভালেন্সিয়ার বিস্তর ব্যবধান। তবে নতুন মৌসুমের শুরুতে তেমন কোনো পার্থক্য চোখে পড়ছে না। লা লিগায় প্রথম চার রাউন্ডে অপরাজিত তারা, পয়েন্টও সমান। শিরোপাপ্রত্যাশীদের মুখোমুখি হওয়ার আগে তাই আত্মবিশ্বাসে ভরপুর ভালেন্সিয়া। দলটির কোচ হোসে বোর্দালাস বললেন, তারা কোনো দলকেই ভয় পান না।
  • মেসি-নেইমারদের ক্লাব পিএসজি ‘প্রতারক’!
    কোভিড-১৯ মহামারীর সময়ে রিয়াল মাদ্রিদ যেভাবে খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে তাতে ক্লাবটির প্রশংসা করেছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। এ প্রসঙ্গে তুলনা টানতে গিয়েই পিএসজিকে ‘প্রতারক’ বলে মন্তব্য করেছেন তিনি। কারণ, ফরাসি ক্লাবটি বেতন বাবদ যতটা খরচ করে তা ফেয়ার প্লের নিয়ম মানলে অসম্ভব বলে মনে করেন তেবাস।
  • জানতাম, গোল আসবেই: ভিনিসিউস
    মাত্র ১৮ বছর বয়সে স্বপ্নাতুর চোখে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানো ভিনিসিউস জুনিয়রের পরের সময়টা আশানুরূপ কাটেনি। কোচের সুনজরে থাকায় নিয়মিত খেলার সুযোগ পেলেও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন বারবার। অবশেষে যেন নিজের সেরাটা খুঁজে পেতে শুরু করেছেন ব্রাজিলের এই ফরোয়ার্ড। নতুন মৌসুমে প্রথম চার ম্যাচে চারটি গোল করার পর আত্মবিশ্বাসী কণ্ঠে তিনি বললেন, বিশ্বাস ছিল যে গোল আসবেই।
  • বার্সেলোনার ম্যাচ স্থগিত
    সেভিয়ার মাঠে বার্সেলোনার আগামী শনিবারের ম্যাচটি স্থগিত করে দিয়েছে স্পেনের হাই কাউন্সিল ফর স্পোর্টস (সিএসডি)।
  • কাম্প নউয়ে বার্সার কষ্টের জয়
    ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বার্সেলোনাকে কঠিন চ্যালেঞ্জ জানাল গেতাফে। দ্বিতীয়ার্ধে ছন্দ হারানো প্রতিপক্ষের ওপর চাপ বাড়ালেও তাদের রুখতে পারল না সফরকারীরা। সের্হি রবের্তো ও মেমফিস ডিপাইয়ের গোলে শেষ হাসি হাসল রোনাল্ড কুমানের দল।
  • আপিল খারিজ, খেলোয়াড় ছাড়তে বাধ্য স্পেনের ক্লাবগুলো
    আদালতে গিয়ে সফল হলো না লা লিগা। বিশ্বকাপ বাছাইপর্বের উইন্ডোতে দুই দিন সময় বাড়ানোর ফিফার সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের আপিল খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ফলে সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের জন্য খেলোয়াড় ছাড়তে বাধ্য থাকবে স্পেনের ক্লাবগুলো।
  • অনেক আক্রমণের ম্যাচে রিয়াল জিতল এক গোলেই
    আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমল বেশ। অনেক চেষ্টার পর মিলল কাঙ্ক্ষিত গোল। রিয়াল বেতিসের বিপক্ষে প্রত্যাশিত জয় পেল রিয়াল মাদ্রিদ।
  • ‘এমবাপে ছাড়াও রিয়ালের দলটি চমৎকার’
    গ্রীষ্মকালীন দলবদলের শেষের সময় যত ঘনিয়ে আসছে তত যেন বাড়ছে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন। তবে স্পেনের সফলতম ক্লাবটির কোচ কার্লো আনচেলত্তি মনে করেন, ফরাসি ফরোয়ার্ডকে ছাড়াই তার দল শক্তিশালী।
  • অনুশীলনে ফিরেছেন ফাতি
    বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি চোট কাটিয়ে দীর্ঘ নয় মাসের বেশি সময় পর প্রথমবারের মতো দলীয় অনুশীলনে যোগ দিয়েছেন।
  • ‘শুধু ফিনিশিং নয়, সবকিছু নিয়ে কাজ করছি’
    লা লিগায় দলের প্রথম দুই ম্যাচে ভিনিসিউস জুনিয়র খেলেছেন কেবল ৫৫ মিনিট। তাতেই নামের পাশে গোল তিনটি। লেভান্তের বিপক্ষে হারতে বসা ম্যাচে তার জোড়া গোলেই এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। তরুণ এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জানালেন, দলকে সাহায্য করার জন্য শুধু ফিনিশিং নয়, খেলার প্রতিটা দিক নিয়েই কঠোর পরিশ্রম করছেন তিনি।
  • পয়েন্ট ছুঁড়ে ফেলে এসেছি: আনচেলত্তি
    লেভান্তের বিপক্ষে প্রথমার্ধে দারুণ খেলা রিয়াল মাদ্রিদ খেই হারায় বিরতির পর। তাতে হারাতে হয় মূল্যবান দুটি পয়েন্ট। দলের দ্বিতীয়ার্ধের পারফরম্যান্সে তাই ভীষণ হতাশ এবং ক্ষুব্ধ দলটির কোচ কার্লো আনচেলত্তি।
  • নাটকীয়তায় ভরা ম্যাচে লেভান্তে-রিয়ালের ড্র
    প্রথমার্ধে যেন একাই খেলেছিল রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়াল লেভান্তে। ১২ মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়েও গেল। কিন্তু বদলি নেমে দুইবার সমতা ফিরিয়ে রিয়ালকে ম্যাচে রাখলেন ভিনিসিউস জুনিয়র। শেষটায় ১০ জন নিয়ে খেলেও কার্লো আনচেলত্তির দলকে রুখে দিল লেভান্তে।
  • পায়ের পেশির সমস্যায় পিকে
    আতলেথিক বিলবাওয়ের বিপক্ষে প্রথমার্ধে মাঠ ছাড়া বার্সেলোনার তারকা ডিফেন্ডার জেরার্দ পিকে পেশির সমস্যায় ভুগছেন। কোচ রোনাল্ড কুমানের ধারণা, তার চোট গুরুতর কিছু নয়। 
  • মেসি না থাকলে প্রতিপক্ষ আরও সাহসী হয়ে ওঠে: কুমান
    ফুটবল মহাতারকা লিওনেল মেসির সঙ্গে বিচ্ছেদের পর বার্সেলোনার লা লিগার শুরুটা ছিল দারুণ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই কাতালান ক্লাবটি দেখেছে মুদ্রার উল্টো পিঠ। হোঁচট খেয়েছে বিলবাওয়ের মাঠে। কোচ রোনাল্ড কুমান মনে করছেন, মেসি না থাকায় প্রতিপক্ষরা এখন তাদের বিপক্ষে সাহসী ও আক্রমণাত্মক হয়ে খেলছে।
  • বার্সার হয়ে নিজের প্রথম গোলটি উপভোগ করেননি মেমফিস
    বার্সেলোনার জার্সিতে দ্বিতীয় ম্যাচে এসে পেয়েছেন প্রথম গোলের দেখা। কিন্তু দল জয় না পাওয়ায় উপলক্ষ্যটা রাঙাতে পারেননি মেমফিস ডিপাই। ম্যাচ থেকে পুরো তিন পয়েন্ট না পাওয়ার হতাশা এই ডাচ ফরোয়ার্ডের কণ্ঠে।
  • বিলবাওয়ের মাঠে বার্সেলোনার ড্র
    বল দখলে এগিয়ে বার্সেলোনা কিন্তু সুযোগ বেশি তৈরি করল আথলেতিক বিলবাও। কঠিন পরীক্ষা নিল কাতালান দলটির রক্ষণের। আশা জাগাল তিন পয়েন্টের। তবে ঘুরে দাঁড়িয়ে হার এড়াতে পারল বার্সেলোনা।
  • ‘রিয়াল মাদ্রিদ সবসময়ই বিশ্বসেরা দল’
    মাস খানেক আলোচনার পর রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা দলটির সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেছেন। এরপর ক্লাবের সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন তার অনুভূতি। স্পেনের সফলতম দলটির হয়ে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করা বেনজেমার বিশ্বাস, একটি নতুন যুগ শুরু করতে যাচ্ছেন তারা।
  • ছয় বছরের চুক্তিতে সেভিয়াতে মির
    উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স থেকে স্প্যানিশ ক্লাব সেভিয়াতে যোগ দিয়েছেন ফরোয়ার্ড রাফা মির।
  • অর্থই সবকিছু নয়, মোরিবাকে কুমান
    পরের বছর ফ্রি ট্রান্সফারে বার্সেলোনা ছাড়তে প্রয়োজনে এক মৌসুম না খেলে স্ট্যান্ডে বসে থাকতেও আপত্তি নেই ইলাইশ মোরিবার। স্রেফ ১৮ বছর বয়সী এই ফুটবলারের কাছে খেলার চেয়ে অর্থের এতো বেশি গুরুত্ব পাওয়া মানতে পারছেন না রোনাল্ড কুমান। মোরিবাকে বার্সেলোনা কোচ মনে করিয়ে দিয়েছেন, অর্থই সব কিছু নয়।
  • আরও দুই বছর রিয়ালে বেনজেমা
    সব মোটামুটি ঠিক হয়েই ছিল, এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। রিয়াল মাদ্রিদে আরও দুই বছর থাকছেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।
  • বিশ্রাম পাচ্ছেন পেদ্রি, কৌতিনিয়োতে কুমানের আস্থা
    টানা খেলার মধ্যে থাকা পেদ্রিকে বিশ্রাম দিচ্ছে বার্সেলোনা। আন্তর্জাতিক বিরতির আগে লা লিগায় দলের সবশেষ ম্যাচ খেলবেন না তরুণ এই মিডফিল্ডার। আথলেতিক বিলবাও ম্যাচের পর থেকে তাকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছেন কোচ রোনাল্ড কুমান।
  • মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ নিতে চায় বার্সা
    দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে হারিয়ে ধুঁকবে বার্সেলোনা-অনেকের এমন ধারণাকে যেন মিথ্যে প্রমাণ করতেই মৌসুমের প্রথম ম্যাচে একটু বেশি উজ্জীবিত ছিল পিকে-গ্রিজমানরা। দলগত ফুটবলে রিয়াল সোসিয়েদাদকে উড়িয়ে দেয় তারা। সঞ্চয় করে নেয় সামনের পথচলার আত্মবিশ্বাস। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানেরও প্রত্যাশা মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ সামনের দিনগুলোতে কাজে লাগাবে তার শিষ্যরা।
  • ‘বার্সায় কিছুই আর আগের মতো থাকবে না’
    লিওনেল মেসি পরবর্তী যুগের শুরুটা বার্সেলোনার দারুণ হলেও কঠিন বাস্তবতা বুঝতে পারছেন জেরার্দ পিকে। ক্লাবে কিছুই আর আগের মতো থাকবে না বলে মনে করেন তিনি। তবু হতাশা ভুলে এগিয়ে যাওয়ার তাগিদ দিলেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • অসাধারণ ম্যাচ খেলার তৃপ্তি কুমানের
    লিওনেল মেসি পরবর্তী যুগে বার্সেলোনার শুরুটা হয়েছে দারুণ। কাম্প নউয়ে সমর্থকদের উপস্থিতিতে দলীয় প্রচেষ্টায় প্রাণবন্ত ফুটবল উপহার দিয়েছেন মেমফিস ডিপাই-অঁতোয়ান গ্রিজমান-মার্টিন ব্রাথওয়েটরা। রোনাল্ড কুমান মনে করছেন, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সব দিক দিয়েই ভালো খেলেছে দল।
  • নতুন যুগে রঙিন শুরু বার্সেলোনার
    মেসি-দুঃখ ভুলে নতুন শুরুর যে ডাক দিয়েছিলেন কোচ রোনাল্ড কুমান, তাতে দারুণভাবে সাড়া দিল দল। প্রায় পুরোটা সময় খেলল প্রাণবন্ত ফুটবল। গত মৌসুমের বিবর্ণ ফুটবল ভুলে ছড়াল রোমাঞ্চ। শেষ দিকে তিন মিনিটে জোড়া গোল করে রিয়াল সোসিয়েদাদ লড়াই জমিয়ে তুললেও ফেভারিটদের আটকাতে পারেনি। নতুন দিনের বার্তা দিয়ে বার্সেলোনায় শুরু হলো মেসি পরবর্তী যুগ।
  • ‘বেনজেমা ফরোয়ার্ডের চেয়েও বেশি কিছু’
    রিয়াল মাদ্রিদে কার্লো আনচেলত্তির দ্বিতীয় অধ্যায় শুরু হয়েছে দারুণ এক জয়ে। ম্যাচটিতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন করিম বেনজেমা। ম্যাচ শেষে তাই ফরাসি স্ট্রাইকারের প্রশংসায় ইতালিয়ান কোচ বললেন, বেনজেমা একজন ফরোয়ার্ডের চেয়েও বেশি কিছু, পরিপূর্ণ এক ফুটবলার।
  • বেনজেমার নৈপুণ্যে জয়ে শুরু রিয়ালের
    প্রথমার্ধে বেশ ভোগাচ্ছিল গত আসরে নিচের দিকে থাকা আলাভেস। বিরতির পর জ্বলে উঠলেন রিয়াল মাদ্রিদের তারকারা। সামনে থেকে নেতৃত্ব দিলেন করিম বেনজেমা। ফরাসি স্ট্রাইকারের নৈপুণ্যে জয় দিয়ে লা লিগার নতুন আসর শুরু করল কার্লো আনচেলত্তির দল।
  • 'মেসিকে ছাড়াও শক্তিশালী বার্সা'
    শুরু হয়ে গেছে নতুন মৌসুম, বার্সেলোনা মাঠে নামবে রোববার। কিন্তু তাদের ঘিরে বারবার ঘুরে ফিরে আসছে লিওনেল মেসির চলে যাওয়ার খবর। কোচ রোনাল্ড কুমান তাই তাগাদা দিলেন মেসি-দুঃখ ভুলে সামনে তাকানোর।
  • লা লিগা ছাড়ার খবরে রিয়ালের প্রতিবাদ
    ইউরোপের ক্লাব ফুটবলে নিত্য নতুন ঘটনা ঘটে চলেছে। চলছে কত না গুঞ্জন। রিয়াল মাদ্রিকে ঘিরে তেমনই এক খবর ডালপালা মেলতে শুরু করেছিল; লা লিগা ছেড়ে তারা নাকি প্রিমিয়ার লিগে খেলার বিষয়ে ভাবছে। মুন্দো দেপোর্তিভোয় আসা খবরটি পুরোপুরি মিথ্যে বলে উড়িয়ে দিয়েছে স্পেনের সফলতম ক্লাবটি।
  • 'মেসি না থাকায় বার্সাকে আরও কাজ করতে হবে'
    লিওনেল মেসিকে ঘিরেই তৈরি হতো বার্সেলোনার সব পরিকল্পনা। তার উপস্থিতিতে সতীর্থদের কাজটাও হতো সহজ। আর্জেন্টাইন তারকা চলে যাওয়ায় সাফল্য পেতে তাই দলের সবাইকে আরও বেশি পরিশ্রম করতে হবে বলে মনে করেন দলটির তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত।
  • লা লিগা শুরুর ম্যাচে ভালেন্সিয়ার জয়
    শুরু হয়ে গেল লা লিগার নতুন আসর। উদ্ভোধনী ম্যাচে গেতাফের বিপক্ষে বেশিরভাগ সময় এক জন কম নিয়েও জিতল ভালেন্সিয়া।
  • মেসির চলে যাওয়ার প্রভাব বার্সার টিকেট বিক্রিতে
    কোভিড-১৯ মহামারীতে গেল মৌসুমের পুরোটা সময়ই খেলতে হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শকের মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল তার আগের মৌসুমের শেষভাগেও। দীর্ঘদিন পর সুযোগ মেলায় প্রিয় ক্লাবের খেলা দেখতে সমর্থকরা হুমড়ি খেয়ে পড়বে, এমনটাই ভাবনা ছিল বার্সেলোনার। আদতে তার উল্টোটাই দেখা মিলল। অনেকের মতে, লিওনেল মেসি চলে যাওয়ার কারণে এমনটা হতে পারে।
  • সিভিসি-লা লিগা চুক্তির পক্ষে ৩৮ ক্লাবের ভোট
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাসহ চারটি দল বিপক্ষে ভোট দিলেও বিশেষ শর্তে অনুমোদন পেয়েছে ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর সঙ্গে লা লিগার ব্যবসার একাংশ বিক্রির প্রস্তাবিত চুক্তি।
  • সিভিসির সঙ্গে লা লিগার চুক্তির আরও বিরোধিতা
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পর এবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরইইএফ) লা লিগার ১০ শতাংশ বিক্রি প্রস্তাবের বিরোধিতা করেছে। তাদের মতে, প্রস্তাবিত এই চুক্তি স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতায় বৈষম্য সৃষ্টি করবে এবং উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে।
  • শুরু হচ্ছে মেসিবিহীন লা লিগা
    দুদিন বাদে শুরু নতুন মৌসুম, নতুন চ্যালেঞ্জ। প্রাক মৌসুমে লা লিগার দলগুলো প্রস্তুতির পাশাপাশি ব্যস্ত দল গোছানোয়। সেখানে উল্টো প্রচণ্ড এক ধাক্কা খেয়েছে প্রতিযোগিতাটির দ্বিতীয় সফলতম দল বার্সেলোনা। আর্থিক দুরাবস্থা আর নিয়মের মারপ্যাচে হারিয়েছে এতদিনের কান্ডারী লিওনেল মেসিকে। তাইতো নতুন আসর শুরুর আগে ঘুরে ফিরে আসছে কিছু প্রশ্ন। মেসিবিহীন বার্সেলোনা কেমন করবে? এতবড় তারকাকে হারিয়ে লা লিগার পুরনো জৌলুসই বা থাকবে কতটা?
  • মেসিকে নিয়ে মিথ্যা আশা দেখাতে চান না লাপোর্তা
    আনুষ্ঠানিক ঘোষণার পরও কেউ কেউ হাল ছাড়েননি। মনের গভীরে কোথাও যেন মনে হচ্ছে, এই বন্ধন ছিন্ন হওয়ার নয়। হুয়ান লাপোর্তা নিশ্চয়ই কোনো পথ দেখাবেন। না, তেমন কিছু করেননি বার্সেলোনা সভাপতি। সাফ জানিয়ে দিয়েছেন, মিথ্যে কোনো আশা জাগাতে চান না তিনি। কারণ, এরই মধ্যে লিওনেল মেসিকে নিয়ে দুটি প্রস্তাব খারিজ করে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ।