• লা লিগায় রিয়াল-বার্সার প্রথম লড়াই বের্নাবেউয়ে
    স্পেনের শীর্ষ লিগের ৯২তম আসরের সূচি ঠিক করেছে লা লিগা কর্তৃপক্ষ। ১৩ অগাস্ট থেকে ৪ জুন পর্যন্ত চলা টুর্নামেন্টের প্রথম ক্লাসিকো হবে সান্তিয়াগো বের্নাবেউয়ে।
  • পিএসজি-এমবাপে চুক্তি বাতিল চায় লা লিগা
    পিএসজির সঙ্গে কিলিয়ান এমবাপের নতুন চুক্তির পর থেকেই এর বিরোধিতায় সোচ্চার লা লিগা। এই বিষয়ে উয়েফার কাছে অভিযোগও করেছে তারা। স্পেনের শীর্ষ লিগ এবার দাবি জানিয়েছে, ফরাসি তারকার চুক্তি যেন বাতিল করা হয়।
  • পিএসজি-সিটির বিরুদ্ধে উয়েফার কাছে লা লিগার অভিযোগ
    দলবদল এবং খেলোয়াড়দের বেতনের পেছনে প্রচুর অর্থ খরচ করা পিএসজি ও ম‍্যানচেস্টার সিটির বিরুদ্ধে  ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ লঙ্ঘনের অভিযোগ এনেছে লা লিগা। স্পেনের শীর্ষ লিগটি ফরাসি ও ইংলিশ চ‍্যাম্পিয়নদের বিরুদ্ধে উয়েফার কাছে অভিযোগ করেছে।
  • ৯ বছরে ৫ চ্যাম্পিয়ন্স লিগ জিতে রিয়ালকে বিদায় বললেন ইসকো
    মৌসুম শেষে তার রিয়াল মাদ্রিদ ছাড়ার বিষয়টি নিশ্চিত ছিল আগে থাকেই। এবার আনুষ্ঠানিকভাবে এতদিনের প্রিয় ঠিকানাকে বিদায় বললেন ইসকো। শেষ হলো দলটির সঙ্গে এই স্প্যানিশ মিডফিল্ডারের ৯ বছরের সম্পর্ক।
  • স্বপ্নের মৌসুমে বেনজেমার হাতে ‘পিচিচি ট্রফি’
    সত‍্যিকার অর্থে কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। শুরু থেকে দারুণ গতিতে এগিয়ে যাওয়ায় করিম বেনজেমাকে সেভাবে চ‍্যালেঞ্জ জানাতে পারেননি কেউই। দুর্দান্ত মৌসুম কাটানো ফরাসি এই স্ট্রাইকারই পেলেন লা লিগায় সর্বোচ্চ গোলের পুরস্কার ‘পিচিচি ট্রফি।’
  • কাম্প নউয়ে হেরে মৌসুম শেষ বার্সেলোনার
    চেনা আঙিনায় নিজেদের মেলে ধরতে ব্যর্থ হলেন ফেররান তরেস, পিয়েরে-এমেরিক অবামেয়াংরা। শিরোপাশূন্য মৌসুমে বার্সেলোনার শেষটা হলো তাই হতাশায়। তাদের মাঠ থেকে দারুণ জয় নিয়ে ফিরল ভিয়ারিয়াল।
  • কীভাবে এমবাপেকে ধরে রাখল পিএসজি, তদন্ত চায় লা লিগা
    নীতির প্রশ্নে বেশ কড়া লা লিগা কর্তৃপক্ষ। নিজেদের লিগে অক্ষরে অক্ষরে মেনে চলে সব নিয়ম-কানুন। আশা করে, ইউরোপের অন‍্য সব লিগ ও ক্লাব তা অনুসরণ করবে। তবে তারা নিশ্চিত, পিএসজি তা করছে না। আর তাই ধরে রাখতে পেরেছে সময়ের সেরা খেলোয়াড়দের একজন কিলিয়ান এমবাপেকে। এই চুক্তিতে নিয়ম ভাঙার অভিযোগ তুলে তদন্তের দাবি জানিয়েছে স্পেনের শীর্ষ লিগ।
  • ফাইনালের আগে আবারও রিয়ালের হোঁচট
    অনেকটাই যেন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মহড়া! নিয়মিতদের প্রায় সবাইকে রিয়াল বেতিসের বিপক্ষে শুরুর একাদশে রাখলেন কোচ কার্লো আনচেলত্তি। প্রথমার্ধে খুব বেশি সুযোগ যদিও তৈরি করতে পারল না রিয়াল মাদ্রিদ। বিরতির পর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেও মিলল না কাঙ্ক্ষিত গোলের দেখা। লিগে চ্যাম্পিয়নদের শেষটা তাই জয়ে রাঙানো হলো না। 
  • ‘গ্যারেথ বেল সবসময় রিয়ালের সমর্থকদের হৃদয়ে থাকবে’
    প্রায় ৯ বছর আগে প্রত্যাশার ডালি সাজিয়ে সান্তিয়াগো বের্নাবেউয়ে পা রেখেছিলেন গ্যারেথ বেল। অনেক সাফল্য বয়ে এনে হয়ে উঠেছিলেন দলের নায়ক। তবে সময়ের পালাবদলে ‘পতন হতেও’ খুব বেশি দেরি হয়নি। দলে জায়গা হারানোর পাশাপাশি সমর্থকদের চক্ষুশুলেও পরিণত হন তিনি। এরপর শুধুই যেন শেষের অপেক্ষার পালা। অবশেষে রিয়াল মাদ্রিদে তার অম্ল-মধুর অধ্যায়ের ইতি ঘটতে যাচ্ছে। এই শেষবেলায় এসে সবার উদ্দেশ্যে কোচ কার্লো আনচেলত্তি বললেন, এতদিন বেল ক্লাবকে যা দিয়েছে সেগুলোর মূল্যায়ন করা উচিত। 
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলতে ‘প্রস্তুত’ আলাবা
    মৌসুমের শেষ পর্যায়ে একে একে চোট থেকে সেরে উঠছেন খেলোয়াড়রা। চ‍্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ফাইনালের আগে পুরো স্কোয়াড থেকেই একাদশ বেছে নেওয়ার সুযোগ পেতে পারেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • ন্যূনতম লক্ষ্য পূরণের তৃপ্তি শাভির
    যখন দায়িত্ব নিয়েছিলেন, দল ছিল খাদের কিনারায়। লা লিগায় শীর্ষ চারে ঢোকা তখন দূরের পথ। সেখান থেকে শাভি এরনান্দেসের হাত ধরে বদলে যাওয়া বার্সেলোনা রানার্সআপ হওয়া নিশ্চিত করে ফেলেছে। কাতালান ক্লাবটির যে ঐতিহ্য, তাতে দুইয়ে থেকে শেষ করাটা প্রাপ্তির না হলেও পরিস্থিতি বিবেচনায় এতেই সন্তুষ্ট কোচ।
  • গেতাফের মাঠে বিবর্ণ বার্সার হোঁচট
    নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নেমে ম্যাচ জুড়ে আক্রমণে ভুগল বার্সেলোনা। গেতাফের বিপক্ষে লক্ষ্যে শট রাখতে পারল স্রেফ একটি। প্রত্যাশিত জয় ধরা দিল না। তবে অন্য ম্যাচের ফল পক্ষে আসায় লা লিগায় রানার্সআপ হওয়া নিশ্চিত হয়ে গেল শাভি এরনান্দেসের দলের।
  • 'ভয়ঙ্কর' কাদিসে পারল না রিয়াল
    সামনে বড় দল এলেই যেন ভয়ঙ্কর হয়ে ওঠে কাদিস। মৌসুমের শেষভাগে এসে আরেকবার তার প্রমাণ দিল দলটি। আবারও তাদের শিকার রিয়াল মাদ্রিদ। অবনমনের শঙ্কা এড়ানোর লক্ষ্যে চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলল দারুণ উজ্জীবিত ফুটবল। শেষ পর্যন্ত জিততে না পারলেও মূল্যবান একটি পয়েন্ট নিশ্চিত করল কাদিস।
  • চোট জর্জর বার্সায় ‘বি’ দলের ৫ খেলোয়াড়
    একদিকে চোটের মিছিল। সঙ্গে যোগ হয়েছে একসঙ্গে তিন খেলোয়াড়ের নিষেধাজ্ঞা। দুইয়ে মিলে গেতাফে ম্যাচের স্কোয়াড গড়তে নাজেহাল অবস্থা বার্সেলোনার। কোচ শাভি এরনান্দেস তাই বাধ্য হয়ে ‘বি’ দলের পাঁচ ফুটবলারকে রেখে স্কোয়াড ঘোষণা করেছেন।
  • ফাইনালে যে ফরমেশনে খেলবে রিয়াল
    শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য লা লিগার ম্যাচগুলো এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতির মঞ্চ। যে মঞ্চে দলের সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন কোচ কার্লো আনচেলত্তি। লক্ষ্য, ইউরোপ সেরার লড়াইয়ের জন্য সেরা দল বেছে নেওয়া। ইতালিয়ান কোচ অবশ্য এরই মধ্যে ফরমেশন কেমন হবে, তা চূড়ান্ত করে ফেলেছেন। কাদের কীভাবে খেলাবেন, সেই ভাবনাও অনেকটা গুছিয়ে নিয়েছেন তিনি।
  • রিয়ালের গোল উৎসবে ভিনিসিউসের হ্যাটট্রিক
    নিয়মিত খেলোয়াড়দের অনেকেই না থাকায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে আগের ম্যাচে চেনাই যায়নি রিয়াল মাদ্রিদকে। করিম বেনজেমা, ভিনিসিউস জুনিয়র, লুকা মদ্রিচরা ফিরলেন শুরুর একাদশে, তাদের হাত ধরে স্বরূপেই ফিরল ইউরোপের সফলতম দলটি। একপেশে ম্যাচে উড়িয়ে দিল তলানির দল লেভান্তেকে।
  • মাইলফলক ছুঁয়ে সিমেওনে বললেন, 'ভাগ্যবান'
    আতলেতিকা মাদ্রিদের কোচ হিসেবে ১১ বছরের লম্বা ক্যারিয়ার দিয়েগো সিমেওনের। দীর্ঘ এই পথযাত্রায় তার হাত ধরে ক্লাবটি পেয়েছে দারুণ কিছু সাফল্য। মাদ্রিদের ক্লাবটির ডাগআউটে ৪০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করে খেলোয়াড়দের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এই আর্জেন্টাইন।
  • আরাউহোকে নিয়ে শঙ্কা কেটে গেছে, বললেন শাভি
    সতীর্থের সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পেয়ে রোনালদ আরাউহোর অ্যাম্বুলেন্সে করে মাঠ ছাড়ার ঘটনা বেশ ভীতি ছড়িয়েছিল। পরে অবশ্য স্বস্তির সংবাদ দেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। জানান, এই ডিফেন্ডারকে নিয়ে শঙ্কা কেটে গেছে।
  • সেল্তাকে হারিয়ে সুপার কাপের পথে বার্সা
    মেমফিস দিপাইয়ের চমৎকার ফিনিশিংয়ের পর জোড়া গোল করলেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। বার্সেলোনার রক্ষণের মারাত্মক ভুলে একটি গোল শোধ করে ঘুরে দাঁড়ানোর আভাস দিল সেল্তা। কিন্তু তাদের জন্য বড় ধাক্কা হয়ে এলো জেসন মুরিয়োর লাল কার্ড। শেষ আধ ঘণ্টার বেশি সময় এক জন কম নিয়ে খেলা দলটি সেভাবে স্বাগতিকদের চ্যালেঞ্জই জানাতে পারল না। অনায়াস জয়েই স্প্যানিশ সুপার কাপে জায়গা করে নেওয়ার পথে এগিয়ে গেল শাভি এর্নান্দেসের দল।
  • বার্সার আর্থিক সীমাবদ্ধতা নিয়ে শাভির সরল স্বীকারোক্তি
    কোনো কিছু পাওয়ার তীব্র ইচ্ছে থাকলেও আর্থিক সীমাবদ্ধতা অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায়। দল-বদলের বাজারে বার্সেলোনার অবস্থাও এখন তাই। নতুন মৌসুমে দলকে শক্তিশালী করার ক্ষেত্রে ক্লাবের এই আর্থিক দিকও মাথায় রেখেই পরিকল্পনা করতে হচ্ছে কোচ শাভি এরনান্দেসকে।
  • চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ঘিরেই সব মনোযোগ আনচেলত্তির
    লা লিগার শিরোপা নিশ্চিত করার পর ম্যানচেস্টার সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রাখা। সব মিলিয়ে খুবই গুরুত্বপূর্ণ তো বটেই, গত সপ্তাহটা বেশ ধকলের মধ্যেও কেটেছে রিয়াল মাদ্রিদের। যা ঝেড়ে এখন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চোখ দলটির। লিভারপুলের বিপক্ষে শিরোপার লড়াইয়ের আগে তাই লা লিগার ম্যাচগুলোতে খেলোয়াড়দের ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর ভাবনা কার্লো আনচেলত্তির।
  • রিয়ালকে হারিয়ে চ‍্যাম্পিয়ন্স লিগের পথে আতলেতিকো
    গত আসরের চ‍্যাম্পিয়নদের বিপক্ষে এবার শিরোপা জেতা দলের ম‍্যাচ। সেখানে পাত্তাই পেল না রিয়াল মাদ্রিদ মাদ্রিদ। প্রথম পছন্দের বেশ কয়েকজনকে বিশ্রাম দিয়ে আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে গেল কার্লো আনচেলত্তির দল।  
  • চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে সেরা দুইয়ে চোখ বার্সা কোচের
    লা লিগায় শীর্ষ চার নিশ্চিত করে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে বার্সেলোনা। মূল লক্ষ্য পূরণ হওয়ায় দারুণ খুশি দলটির কোচ শাভি এরনান্দেস। এখন স্প‍্যানিশ সুপার কাপে খেলতে দুইয়ে থেকে লিগ শেষ করার দিকে মনোযোগ দিতে চান স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা।
  • বেতিসের মাঠে জিতে চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পেল বার্সেলোনা
    বদলি নামার এক মিনিটের মাথায় গোল করলেন আনসু ফাতি। আগেভাগে চ্যাম্পিয়ন্স লিগে খেলার টিকেট নিশ্চিত করার সম্ভাবনা জাগাল বার্সেলোনা। কিন্তু শুরু থেকে উজ্জীবিত ফুটবল খেলা রিয়াল বেতিস ঘুরে দাঁড়াল দ্রুতই। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের গোলে হোঁচটের শঙ্কা উড়িয়ে দিলেন জর্দি আলবা। সব চাওয়া পূরণের উচ্ছ্বাসে ভাসল শাভি এরনান্দেসের দল।
  • আতলেতিকোর ‘গার্ড অব অনার’ না দেওয়া নিয়ে আপত্তি নেই রিয়াল কোচের
    স্প্যানিশ ফুটবলের রীতি রয়েছে আগেভাগে লিগ জেতা দলকে পরের ম্যাচগুলোতে প্রতিপক্ষের গার্ড অব অনার দেওয়ার। তবে আতলেতিকো মাদ্রিদ জানিয়েছে যে তারা এটা করবে না। নগর প্রতিদ্বন্দ্বীদের এই সিদ্ধান্ত নিয়ে খুব বেশি ভাবার অবকাশ দেখছেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • বেতিসের বিপক্ষেই চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করতে চায় বার্সা
    হতাশায় মোড়ানো মৌসুমের শেষটা যতটা সম্ভব ভালো করতে চায় বার্সেলোনা। আগেভাগেই নিশ্চিত করতে চায় লা লিগার শীর্ষ চারে থাকা। বাকি ম‍্যাচগুলোতে ভালো করে জায়গা করে নিতে চায় স্প‍্যানিশ সুপার কাপে।
  • চোটে ছিটকে গেলেন পিকে
    শিরোপার সম্ভাবনা মিলিয়ে যাওয়ার পর থেকেই লা লিগায় দ্বিতীয় হওয়ার লক্ষ্যে এগোচ্ছে বার্সেলোনা। তবে সেই অভিযানে রিয়াল বেতিস ম্যাচের আগে বড় একটি ধাক্কা খেল দলটি। ঊরুর চোটে ছিটকে গেছেন অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্দ পিকে।
  • চ্যাম্পিয়ন্স লিগে খেলার বিশ্বাস পাচ্ছে বার্সেলোনা
    ঘরের মাঠে জিততে ভুলে যাওয়া বার্সেলোনা আবারও আলোর দেখা পেয়েছে। কাম্প নউয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন হারের বাজে স্মৃতি পেছনে ফেলে জয়ে ফিরেছে দলটি। রিয়াল মায়োর্কার বিপক্ষে এই জয় শুধু কাতালান শিবিরে স্বস্তিই দিচ্ছে না, সেরা চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করার ক্ষেত্রেও আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • মায়োর্কাকে হারিয়ে দুইয়ে ফিরল বার্সেলোনা
    সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে টানা তিন হারের হতাশা পেছনে ফেলে ঘুরে দাঁড়াল বার্সেলোনা। মায়োর্কাকে হারিয়ে লিগ টেবিলে আবারও দুই নম্বরে ফিরল শাভি এরনান্দেসের দল।
  • আতলেতিকোর সমস্যা কোথায়, বুঝতে পারছেন না ওবলাক
    ফলাফল যাই হোক, দিয়েগো সিমেওনের আতলেতিকো মাদ্রিদের বড় বৈশিষ্ট্য তাদের লড়াকু মানসিকতা। তবে সাম্প্রতিক সময়ে মাঠে ঠিক যেন চেনা যাচ্ছে না তাদের। পারফরম্যান্সও নিম্নমুখী। মাদ্রিদের ক্লাবটির গোলরক্ষক ইয়ান ওবলাক হতাশ সুরে বললেন, সমস্যাটা কোথায় হচ্ছে সেটা তিনিও বুঝতে পারছেন না।
  • অনন্য কীর্তি গড়ে আরও শিরোপায় তাকিয়ে আনচেলত্তি
    দুটি শিরোপা জয় হয়ে গেছে চলতি মৌসুমে। এর মধ্যে ধরা দিয়েছে লা লিগা শিরোপাও। তাতে কার্লো আনচেলত্তির নাম লেখা হয়ে গেছে অসাধারণ এক কীর্তিতে, যা করতে পারেননি ফুটবল ইতিহাসে আর কোনো কোচ। সাফল্যময় এই পথচলায় উচ্ছ্বসিত রিয়াল মাদ্রিদ কোচ অবশ্য এখানেই থামতে চান না। স্পেনের সফলতম ক্লাবটির হয়ে তিনি পেতা চান আরও শিরোপার স্বাদ।
  • এস্পানিওলকে উড়িয়ে চ‍্যাম্পিয়ন রিয়াল
    শেষ পাঁচ রাউন্ডে প্রয়োজন ছিল কেবল ১ পয়েন্ট। তবে তত দূর অপেক্ষায় যায়নি রিয়াল মাদ্রিদ। প্রস্তুত মঞ্চে প্রথম সুযোগেই কাজ সেরে ফেলল তারা। এস্পানিওলকে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলে চলে গেল সবার ধরা ছোঁয়ার বাইরে। পুনরুদ্ধার করল লা লিগা শিরোপা।
  • এস্পানিওলের বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন বেনজেমা-ভিনিসিউস
    লিগ শিরোপা পুনরুদ্ধার প্রায় নিশ্চিত, তার উপর সামনে আবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ফিরতি লেগ। স্বাভাবিকভাবেই কোনো খেলোয়াড়কে নিয়ে ঝুঁকি নিতে চান না কার্লো আনচেলত্তি। তাই লা লিগায় এস্পানিওলের বিপক্ষে দুই ফরোয়ার্ড করিম বেনজেমা ও ভিনিসিউস জুনিয়রকে বিশ্রামে রাখার ইঙ্গিত দিলেন রিয়াল মাদ্রিদ কোচ।   
  • রিয়ালের লিগ শিরোপা উদযাপনে প্রস্তুত হচ্ছে মাদ্রিদ
    লা লিগার শিরোপা জয় থেকে রিয়াল মাদ্রিদ আছে হাত ছোঁয়া দুরত্বে। নিজেদের পরবর্তী ম্যাচে ড্র করলেই স্পেনের শীর্ষ লিগে চ্যাম্পিয়ন হয়ে যাবে স্পেনের সফতলতম দলটি। বিশেষ মুহূর্তটি উদযাপনের জন্য প্রস্তুত হচ্ছে মাদ্রিদ শহর। উৎসবে শামিল হতে নানা পরিকল্পনা করছেন দলটির সমর্থকরা।
  • অনির্দিষ্ট সময়ের জন্য মাঠের বাইরে দেস্ত
    মাস গড়াতেই আবারও হ্যামস্ট্রিংয়ের চোটে পড়লেন সের্জিনো দেস্ত। গত মার্চে ছিল বাঁ পায়ে সমস্যা। এবার ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে বার্সেলোনার এই ডিফেন্ডারের।
  • ঘরের মাঠে জেতা আমরা কঠিন করে ফেলেছি: বুসকেতস
    মৌসুমের শুরুর মলিনতা কাটিয়ে দারুণ খেলতে থাকা বার্সেলোনা শেষ দিকে এসে ফের পথ হারিয়েছে। ঘরের মাঠে যেন জিততে ভুলে গেছে দলটি। ফলে লিগে দ্বিতীয় হওয়াটাও চ্যালেঞ্জিং হয়ে পড়েছে শাভি এরনান্দেসের দলের জন্য। কাতালান দলটির অধিনায়ক সের্হিও বুসকেতস জানালেন, ঘরের মাঠে ব‍্যর্থতা কাটিয়ে উঠার পথ খুঁজছেন তারা।
  • রুডিগারের নতুন ‘ঠিকানা’ রিয়াল
    রক্ষণে আরও শক্তি বাড়ছে ইউরোপের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদের। চলতি মৌসুম শেষে আন্টোনিও রুডিগার যোগ দিচ্ছেন সান্তিয়াগো বের্নাবেউয়ে।
  • কাম্প নউয়ে বার্সার হ‍্যাটট্রিক হার, শিরোপার আরও কাছে রিয়াল
    শুরুতেই পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরার প্রাণপণ চেষ্টা করে গেল বার্সেলোনা, কিন্তু তাদের বেশিরভাগ শট হলো লক্ষ্যভ্রষ্ট। কাঙ্ক্ষিত গোলের দেখাও তাই মিলল না। কাতালান দলটির মাঠে দারুণ এক জয় তুলে নিল রায়ো ভাইয়েকানো।
  • বার্সার এবারের ‘লক্ষ্য রানার্সআপ, পরেরবার শিরোপা’
    কাম্প নউয়ে শাভি এরনান্দেস কোচ হয়ে আসার সময় লা লিগার শিরোপা লড়াইয়ে ধারেকাছেও ছিল না বার্সেলোনা। সাবেক এই মিডফিল্ডারের কোচিংয়ে মৌসুমের দ্বিতীয় ভাগে ঘুরে দাঁড়ালেও দলটির কোনো শিরোপা জেতার সম্ভাবনা আর নেই বললেই চলে। বাস্তবতার আলোকে শাভির লক্ষ্য তাই দুইয়ে থেকে লা লিগা শেষ করা। তবে পরের মৌসুমে যেকোনো মূল্যে জিততে চান শিরোপা।
  • রিয়াল নিজেদের ভাগ্যবান ভাবতে পারে: আলভেস
    লিগ টেবিলে দুই দলের মাঝে ব্যবধান ১৫ পয়েন্টের। রিয়াল মাদ্রিদের কয়েক ম্যাচ হাতে রেখে লা লিগা জয় প্রায় নিশ্চিত। চিরপ্রতিদ্বন্দ্বীদের এমন নিরঙ্কুশ সাফল্য দেখে আক্ষেপে পুড়ছেন দানি আলভেস। বার্সেলোনা ডিফেন্ডারের বিশ্বাস, তারা আরও আগে চেনা ছন্দে ফিরতে পারেননি বলেই ‘ভাগ্যবান’ রিয়াল আছে অনায়াস জয়ের পথে।
  • কষ্টের জয়ে দুইয়ে বার্সেলোনা
    গোছানো ও ছন্দময় ফুটবলে শুরুতেই মিলল গোল। বাকি সময়ে নিজেদের খুঁজে ফিরল বার্সেলোনা। একের পর এক আক্রমণে কয়েকটি দারুণ সুযোগ তৈরি করল রিয়াল সোসিয়েদাদ, কিন্তু একটিও কাজে লাগাতে পারল না। কোনোমতে জিতে লিগ টেবিলের দুই নম্বরে ফিরল শাভি এরনান্দেসের দল।
  • বেনজেমার জোড়া পেনাল্টি মিসের পরও জিতল রিয়াল
    দারুণ ছন্দে থাকা করিম বেনজেমার বিরল বাজে দিনে ঘাম ঝরানো জয়ে শিরোপার আরও কাছে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। ফরাসি স্ট্রাইকার দ্বিতীয়ার্ধে আট মিনিটের ব‍্যবধানে দুটি স্পট কিকে গোল করতে ব‍্যর্থ হলেও ওসাসুনার মাঠে পূর্ণ তিন পয়েন্টই পেল কার্লো আনচেলত্তির দল।
  • কাম্প নউয়ে কাদিসে পরাভূত বার্সেলোনা
    কাদিসের সামনে পড়লেই কী যেন হয়ে যায় বার্সেলোনার! দলটির বিপক্ষে আরও একবার নিজেদের মেলে ধরতে ব্যর্থ হলো কাতালান দলটি। উজ্জীবিত পারফরম্যান্সে তাদের মাঠ থেকে অসাধারণ জয় নিয়ে ফিরল সফরকারীরা।
  • সেভিয়ার মাঠে রিয়ালের দুর্দান্ত প্রত্যাবর্তন
    প্রথমার্ধ জুড়ে নিজেদের খুঁজে ফিরল রিয়াল মাদ্রিদ। ডিফেন্ডারদের বাজে পারফরম্যান্সে চার মিনিটে দুই গোল খেয়ে পড়ে গেল হারের শঙ্কায়। সব বিবর্ণতা ঝেড়ে ফেলে বিরতির পর কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়াল তারা। দুই বদলি খেলোয়াড়ের গোলে সমতায় ফেরার পর শেষ দিকে দলকে উচ্ছ্বাসে ভাসালেন করিম বেনজেমা। লিগ শিরোপা জয়ের পথে সেভিয়ার বড় বাধা পেরিয়ে গেল মাদ্রিদের দলটি।
  • লিভারপুলের বিপক্ষে সেমির আগে ভিয়ারিয়ালে চোট ধাক্কা
    চ্যাম্পিয়ন্স লিগে বিস্ময়কর পথচলায় সেমি-ফাইনাল নিশ্চিত করা ভিয়ারিয়াল কোচের কপালে দুঃশ্চিন্তার মেঘ। ফের ইনজুরিতে পড়েছেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় জেরার্দ মরেনো।
  • ‘রিয়াল ভালো ফুটবল খেলছে না’
    কার্লো আনচেলত্তির অধীনে দারুণ গতিতে এগোচ্ছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় টেবিলের শীর্ষ স্থান ধরে রাখার সঙ্গে জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে। কিন্তু এরপরও ইউরোপের সফলতম দলটির খেলা মন ভরাতে পারছে না আন্তোনিও কাসানোর।
  • দুর্দান্ত বেনজেমার ব্যালন ডি’অর প্রাপ্য: রোনালদো
    ক্যারিয়ারে যেন স্বপ্নের সময় পার করছেন করিম বেনজেমা! কয়েক বছর ধরে ক্রমে নিজেকে ছাড়িয়ে যাওয়া ফরাসি তারকা চলতি মৌসুমে আরও ক্ষুরধার। জাতীয় দল কিংবা ক্লাব ফুটবল, সবখানে গোলের পর গোল করে চলেছেন তিনি। বলা যায়, তার কাঁধে চড়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ছুটছে রিয়াল। এই বেনজেমায় মুগ্ধ ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিও।
  • টানেলের টানাপোড়েন থেকে জন্ম বেনজেমা-ভিনিসিউস জুটির
    হঠাৎ করে শুরু হয় সম্পর্কের টানাপোড়েন। টানেলের কথাগুলো চারদিক চাউর হয়ে যাওয়ায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মধ্যে পড়েন করিম বেনজেমা। পরে নিজের ভুল উপলব্ধি করে দুঃখ প্রকাশ করেন ফরাসি এই স্ট্রাইকার। ওই এক আন্তরিক আলাপে অতীতের তিক্ততা, তীর্যক সমালোচনা ভুলে যান ভিনিসিউস জুনিয়রও। রিয়াল মাদ্রিদ আক্রমণভাগে পেয়ে যায় বিধ্বংসী জুটি।
  • ‘শাভির হাত ধরে রিয়ালকে টেক্কা দিতে পারবে বার্সা’
    মৌসুমের প্রথম কয়েক মাসে পথ হারিয়ে ধুঁকতে থাকা একটা দলের দায়িত্ব নিয়ে আশার প্রদীপ জ্বেলেছেন শাভি এরনান্দেস। তার কোচিংয়ে বার্সেলোনা আবারও নজরকাড়া ফুটবল খেলতে শুরু করেছে। এই ধারা ধরে রাখতে পারলে লা লিগার শিরোপা লড়াইয়ে অনেক এগিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদকেও তারা প্রতিদ্বন্দ্বিতা জানাতে পারবে বলে বিশ্বাস করেন বার্সেলোনায় শাভির এক সময়ের সতীর্থ রোনালদিনিয়ো।
  • ৩ পেনাল্টি ও ৫ গোলের ম্যাচে বার্সার নাটকীয় জয়
    চার মিনিটের মধ্যে দুটি পেনাল্টি! একটি কাজে লাগাতে পারল লেভান্তে, অন্যটি রুখে দিলেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। চার মিনিটে দুই গোল করে এগিয়ে গেল বার্সেলোনা। পরে প্রতিপক্ষকে আরেকটি পেনাল্টি উপহার দিয়ে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে তারা। তবে লুক ডি ইয়ংয়ের শেষ দিকের গোলে স্বস্তির জয় তুলে নিল শাভি এরনান্দেসের দল।
  • গেতাফেকে হারিয়ে ১২ পয়েন্টেই এগিয়ে রইল রিয়াল
    রিয়াল মাদ্রিদের আক্রমণাত্মক ফুটবলের সামনে কোনোরকম প্রতিরোধ গড়তে পারল না গেতাফে। আধিপত্য ধরে রেখে দুই অর্ধে দুটি গোল করল কার্লো আনচেলত্তির দল। অনায়াস জয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে এগিয়ে গেল আরেক ধাপ। 
  • সেভিয়াকে রেকর্ড গড়তে দিল না বার্সা
    হারতে যেন ভুলে গিয়েছিল সেভিয়া। সেই নভেম্বরের শেষ থেকে চলছিল তাদের অপরাজেয় ছুটে চলা। কাম্প নউয়ে হার এড়াতে পারলেই হয়ে যেত রেকর্ড। কিন্তু সেটি হতে দিল না বার্সেলোনা। সেভিয়াকে থামিয়ে কাতালান দলটি উঠে গেল পয়েন্ট তালিকার দুই নম্বরে।
  • তিন পেনাল্টির দুটি কাজে লাগিয়ে জিতল রিয়াল
    তিন-তিনটি পেনাল্টি পেল রিয়াল মাদ্রিদ। সবগুলো শটই নিলেন করিম বেনজেমা। দুটি খুঁজে পেল ঠিকানা; একটি হলো মিস। ওই দুই গোলের সুবাদে উজ্জীবিত সেল্তা ভিগোকে হারাল কার্লো আনচেলত্তির দল। লা লিগায় আগের রাউন্ডে ক্লাসিকোয় হারের ক্ষতেও দিল কিছুটা প্রলেপ।
  • সেভিয়ার বিপক্ষে লুক ডি ইয়ংকে পাচ্ছে না বার্সা
    লা লিগায় সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগে করোনাভাইরাস থাবা বসিয়েছে বার্সেলোনা শিবিরে। আক্রান্ত হয়েছেন কাতালান দলটির ফরোয়ার্ড লুক ডি ইয়ং।
  • ‘ছন্দ ধরে রাখলে লা লিগা জিতবে বার্সা’
    কিছু দিন আগেও, শীর্ষ চারে থেকে চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করাই ছিল বার্সেলোনার মূল লক্ষ‍্য। শাভি এরনান্দেস দায়িত্ব নেওয়ার পর ছন্দে ফেরা দলটি এখন দেখতে শুরু করেছে বড় স্বপ্ন। এখনও বেশ বড় ব‍্যবধানেই শিরোপা দৌড়ে এগিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার বিশ্বাস, এভাবে খেলা চালিয়ে গেলে তাদের হাতেই উঠবে লিগ শিরোপা!
  • রিয়ালের বিপক্ষে এতটা আধিপত‍্য সম্ভব, ভাবেননি শাভি
    সাম্প্রতিক সময়ে বার্সেলোনা দারুণ ছন্দে থাকায় ধারণা করা হচ্ছিল, ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে তারা। কিন্তু মাঠের সবকিছুই হলো পুরোপুরি ভিন্ন। মাদ্রিদের দলটিকে হেসেখেলে হারিয়ে দিল কাতালান ক্লাবটি। এতে বেশ অবাক বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। প্রতিপক্ষ যে এভাবে আত্মসমর্পন করবেন, কল্পনাও করেননি তিনি।
  • ‘মাঠে রিয়ালকে চেনাই যায়নি’
    প্রথম ১০ মিনিট আর শেষের খানিকটা সময় বাদ দিলে পুরো ম্যাচেই রিয়াল মাদ্রিদ ছিল কোণঠাসা। ব্যস্ত সময় পার করে ঘর সামলাতে। সেটাও অবশ‍্য পারেনি তারা। ভঙ্গুর রক্ষণ, অকার্যকর মাঝমাঠ আর ধারহীন আক্রমণে প্রতিপক্ষককে একটুও ভাবাতে পারেনি দলটি। ঘরের মাঠে বার্সেলোনার কাছে নাস্তানাবুদ হওয়ার পর ধেয়ে আসছে সমালোচনার তীর। ঢাল হযে সামনে দাঁড়ানোর চেষ্টা করছেন কোচ কার্লো আনচেলত্তি। বলেছেন, “সব দায় আমার।”
  • রিয়ালকে গুঁড়িয়ে শিরোপা সম্ভাবনাও দেখছে বার্সা
    মাস দুয়েক আগেও বার্সেলোনা ছিল ব্যর্থতার বৃত্তে বন্দি এক দল। এই জেতে তো এই পথ হারিয়ে ফেলে। সেই তারাই আজ গাইছে নতুন জয়গান। রিয়াল মাদ্রিদের মাঠে দল অসাধারণ ফুটবল উপহার দেওয়ার পর কোচ শাভি এরনান্দেসের মনে উঁকি দিচ্ছে নতুন এক সম্ভাবনা-লা লিগার শিরোপা স্বপ্ন। কোচের সঙ্গে সুর মিলিয়ে সের্হিও বুসকেতস বললেন, শেষ দিন পর্যন্ত লড়াই করবে তার দল।
  • বার্সেলোনার গোলের তোড়ে ভেসে গেল রিয়াল
    বার্সেলোনা কী করতে পারে সেটা দেখানোর উপযুক্ত মঞ্চ ক্লাসিকো- কোচের এমন উজ্জীবনী বার্তায় জেগে উঠল পুরো দল। খেলল অবিশ্বাস্য সুন্দর ফুটবল। দখল নিল মাঝমাঠের, আক্রমণভাগ হয়ে উঠল বিধ্বংসী। খেই হারানো রিয়াল মাদ্রিদ কোনো জবাব খুঁজে পেল না। ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দীদের উড়িয়ে কাতালান ক্লাবটি যেন দিল বার্তা- পালাবদলের অধ্যায় শেষ, নতুন মোড়কে ফিরছে পুরনো বার্সেলোনা।
  • ‘বার্সা কী করতে পারে, দেখানোর উপযুক্ত মঞ্চ ক্লাসিকো’
    পালাবদলের অধ্যায়ে একটু একটু করে যেন চেনা রুপে ফিরতে শুরু করেছে বার্সেলোনা। মিলছে কঠিন সময় পেছনে ফেলে আসার ইঙ্গিত। এমন সময়ে তাদের সামনে এবার আরেকটি বড় পরীক্ষা, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াই। ‘হাইভোল্টেজ’ ম্যাচটিকে নিজেদের সামর্থ্য প্রমাণের বড় মঞ্চ হিসেবে দেখছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।
  • শাভির কোচিংয়ে বার্সা অনেক উন্নতি করেছে: রিয়াল কোচ
    বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড একটা সময় ছিল শাভি এরনান্দেসের নামের পাশে। নিজে ছিলেন মাঝমাঠের নেতা। ক্লাবটির অনেক সাফল্যের নায়ক এই স্প্যানিয়ার্ড এখন পথ দেখাচ্ছেন ডাগআউট থেকে। মাস কয়েক আগেও ধুঁকতে থাকা দলটি যেন দিশা খুঁজে পেয়েছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষ কোচকে স্তুতিতে ভাসালেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • বেনজেমার অনুপস্থিতিতে ‘সমাধান’ খুঁজছেন আনচেলত্তি
    রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের মূল দায়িত্ব তার কাঁধে। আছেন দুর্দান্ত ফর্মেও। পায়ের চোটে আসছে ক্লাসিকো থেকে করিম বেনজেমার ছিটকে যাওয়াটা তাই দলটির জন্য বড় ধাক্কা হয়েই এসেছে। কোচ কার্লো আনচেলত্তিও মানছেন, ফরাসি তারকাকে ছাড়া কাজটা সহজ হবে না তাদের জন্য। ভিন্ন সমাধানের খোঁজে আছেন এই ইতালিয়ান।
  • ক্লাসিকোয় বেনজেমাকে ‘পাচ্ছে না’ রিয়াল
    শঙ্কা ছিল আগে থেকেই। সেটিই সত্যি হলো। পায়ের চোটে বার্সেলোনার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে ছিটকে গেলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা।
  • রিয়াল ম্যাচের আগে বার্সা শিবিরে ধাক্কা
    চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে চোট থাবা বসিয়েছে বার্সেলোনা শিবিরে। হ্যামস্ট্রিং চোটে ছিটকে গেছেন ডিফেন্ডার সের্জিনো দেস্ত।
  • ক্লাসিকোর আগে ‘ভালো অবস্থানে’ বার্সা
    ইউরোপা লিগে টিকে থাকার লড়াইয়ে যেভাবে ঘুরে দাঁড়িয়ে জয় পেয়েছে দল, তাতে খুব খুশি বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। ছেলেদের লড়াকু মানসিকতায় আসছে ক্লাসিকোর আগে বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছেন সাবেক স্প্যানিশ এই মিডফিল্ডার।
  • শিরোপা প্রশ্নে ‘ইস্তানবুলের দুঃস্বপ্ন’ মনে করালেন আনচেলত্তি
    লা লিগার শিরোপা লড়াইয়ে দুর্বার গতিতে ছুটছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে তারা এগিয়ে ১০ পয়েন্টে। এরই মধ্যে তাদের হাতে ট্রফি দেখতে শুরু করেছে অনেকে। তবে দলটির কোচ কার্লো আনচেলত্তির মতে, শিরোপা নিষ্পত্তি হতে এখনও অনেক দেরি।
  • বেনজেমা-ভিনিসিউসের নৈপুণ্যে ১০ পয়েন্টে এগিয়ে গেল রিয়াল
    পিএসজির বিপক্ষে ত্রিশ মিনিটের ঝলকে দারুণ প্রত্যাবর্তনের গল্প লেখা রিয়াল মাদ্রিদের পায়ে এদিন শুরুতে যেন ভর করেছিল ক্লান্তি। আক্রমণে ছিল না গতি। তবে আরও একবার দ্বিতীয়ার্ধে ঠিকই ঘুরে দাঁড়াল তারা। করিম বেনজেমা ও ভিনিসিউস জুনিয়রের নৈপুণ্যে মায়োর্কাকে শেষ পর্যন্ত বড় ব্যবধানেই হারাল কার্লো আনচেলত্তির দল।
  • অসাধারণ বার্সার দুর্দান্ত জয়
    গালাতাসারাই ম্যাচের হতাশা পেছনে ফেলে ওসাসুনার বিপক্ষে ম্যাচ জুড়ে নজরকাড়া পারফরম্যান্স উপহার দিল বার্সেলোনা। দারুণ জয়ে উঠল লিগ টেবিলের তিনে।
  • এলচেকে হারিয়ে তিনে বার্সেলোনা
    টানা তিন ম্যাচে চারটি করে গোল করা বার্সেলোনাকে এবার ফিনিশিংয়ে কিছুটা ভুগতে দেখা গেল। প্রথমার্ধে পিছিয়ে পড়ায় হোঁচট খাওয়ার শঙ্কাও জাগল। তবে দ্বিতীয়ার্ধে দুই বদলি খেলোয়াড়ের গোলে প্রত্যাশিত জয়ই পেল শাভি এরনান্দেসের দল।
  • পিএসজি ম্যাচের আগে দুর্দান্ত রিয়াল
    ম্যাচের শুরুতেই পেনাল্টি হজমের ধাক্কা দারুণভাবে কাটিয়ে উঠল রিয়াল মাদ্রিদ। বিরতির আগে তিন মিনিটে করল অসাধারণ দুটি গোল। দ্বিতীয়ার্ধে আরও চাপ বাড়িয়ে রিয়াল সোসিয়েদাদের জালে গোল উৎসব করল কার্লো আনচেলত্তির দল।  
  • বিলবাওকে গুঁড়িয়ে দিল স্বরূপে ফেরা বার্সা
    মাসখানেক আগেও দলে যিনি হয়ে পড়েছিলেন ব্রাত্য, সেই উসমান দেম্বেলে বদলি হিসেবে নামার কিছুক্ষণ পরই দুর্দান্ত এক গোল করলেন। ম্যাচের নিয়ন্ত্রণ নিল বার্সেলোনা। সেখান থেকে তাদের আর নাড়াতে পারল না আথলেতিক বিলবাও। টানা তৃতীয় ম্যাচে গোল উৎসব করল শাভি এরনান্দেসের দল।
  • ভাইয়েকানোর মাঠে রিয়ালের ঘাম ঝরানো জয়
    রিয়াল মাদ্রিদের শুরুর চাপ সামলে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল রায়ো ভাইয়েকানো। ম্যাচ জুড়ে দুই গোলরক্ষকের কাটল ভীষণ ব্যস্ত সময়। কিন্তু গোলের দেখা আর মেলে না। শেষ দিকে গিয়ে ভিনিসিউস জুনিয়রের সঙ্গে দারুণ বোঝাপড়ায় ব্যবধান গড়ে দিলেন করিম বেনজেমা।
  • ব্যর্থতার বৃত্ত ভেঙে দুর্দান্ত বার্সেলোনা
    টানা দুই ম্যাচে হতাশাজনক ফলের পর ভালেন্সিয়াকে পেয়ে আলো ছড়াল বার্সেলোনার আক্রমণভাগ। প্রথমার্ধেই তিন গোল করে ম্যাচে আধিপত্য বিস্তার করল তারা। নতুন ঠিকানায় গোলের খাতা খোলার দিনে হ্যাটট্রিক উপহার দিলেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। দুর্দান্ত জয়ের আনন্দে মাঠ ছাড়ল শাভি এরনান্দেসের দল।
  • এমন একটা জয় দরকার ছিল: আনচেলত্তি
    এই তো আগের মাসেই ধরা দেয় একটা শিরোপা। তার আগের পারফরম্যান্সেও ছিল প্রত্যয়ের ছাপ। কিন্তু ওই স্প্যানিশ সুপার কাপ জয়ের পর থেকে যেন ধারাবাহিকতার পথ হারিয়ে ফেলে রিয়াল মাদ্রিদ। একের পর এক বাজে, ছন্দহীন পারফরম্যান্সে সমর্থকদের কাছেও বিরক্তির কারণ হয়ে ওঠে তারা। অবশেষে আলাভেসের বিপক্ষে শেষ ৪৫ মিনিটে দারুণ খেলে জয় পাওয়ার পর কোচ কার্লো আনচেলত্তি বললেন, এমন একটা ম্যাচের খুব দরকার ছিল।
  • দ্বিতীয়ার্ধে আলো ছড়িয়ে জয়ে ফিরল রিয়াল
    দুই অর্ধে যেন দুই রিয়াল মাদ্রিদের দেখা মিলল। প্রথমার্ধের ধারহীন দলটিই বিরতির পর জ্বলে উঠল। একে একে গোল পেলেন আক্রমণভাগের সবাই। সাম্প্রতিক সময়ে ঘিরে ধরা ব্যর্থতার জাল ছিঁড়ে দেপোর্তিভো আলাভেসকে গুঁড়িয়ে দিল কার্লো আনচেলত্তির দল।
  • হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ মুহূর্তে হার এড়াল বার্সা
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে বার্সেলোনার যে বিধ্বংসী রূপের দেখা মিলেছিল, তা সপ্তাহ ঘুরতেই মিলিয়ে গেল। ম্যাচ শুরু হতেই পিছিয়ে পড়া এস্পানিওল দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে অসাধারণ এক জয়ের সম্ভাবনা জাগাল। রোমাঞ্চকর লড়াইয়ের কয়েক সেকেন্ড বাকি থাকতে দলে স্বস্তি ফেরালেন লুক ডি ইয়ং। হারের মুখ থেকে একটি পয়েন্ট নিয়ে ফিরল শাভি এরনান্দেসের দল।
  • আবারও হোঁচট খেল রিয়াল
    প্রথমার্ধের সাদামাটা রিয়াল মাদ্রিদ বিরতির পর চাপ বাড়াল। সুযোগও তৈরি করল অনেক; কিন্তু মিলল না সাফল্য। বড় বাধা হয়ে রইলেন ভিয়ারিয়াল গোলরক্ষক জেরোনিমো রুলি। সাম্প্রতিক সময়ের অধারাবাহিক মাদ্রিদের দলটি পয়েন্ট হারাল আবার।
  • তবু শুরুর একাদশে ‘নিশ্চিত নন’ আসেনসিও
    করিম বেনজেমা ও ভিনিসিউস জুনিয়র থাকলে গ্রানাদার বিপক্ষে হয়তো শুরুর একাদশেই জায়গা হতো না মার্কো আসেনসিওর। সুযোগ পেয়ে এই স্প্যানিশ ফরোয়ার্ড দারুণ নৈপুণ্যে তিন পয়েন্ট এনে দিয়েছেন দলকে। জয়ের নায়ককে প্রশংসায় ভাসিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। তবে আসেনসিওকে নিয়মিত শুরুর একাদশে রাখার নিশ্চয়তা দিতে পারছেন না তিনি।
  • ‘নিখুঁত’ ম্যাচ খেলার তৃপ্তি বার্সেলোনা কোচের
    আন্তর্জাতিক বিরতির পর প্রথমবার মাঠে নেমে যেন দেখা মিলেছে নতুন এক বার্সেলোনার। দাপুটে পারফরম্যান্সে তারা গুঁড়িয়ে দিয়েছে আতলেতিকো মাদ্রিদকে। শিষ্যদের পারফরম্যান্সে মুগ্ধ কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। ক্লাবটির সাবেক এই মিডফিল্ডারের মতে, দানি আলভেস লাল কার্ড দেখার আগ পর্যন্ত নিখুঁত খেলেছে তার দল।
  • সমর্থকদের দেম্বেলের পাশে থাকার আহ্বান শাভির
    ক্লাবের চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েই সমর্থকদের ভালোবাসা হারিয়ে ফেলেছেন উসমান দেম্বেলে। পরে ক্লাব ‘বিদায়’ বলে দিলেও রয়ে গেছেন তিনি। এতে তাকে নিয়ে দল পড়েছে বেকায়দায় আর তাতে আরও ক্ষেপেছেন বার্সেলোনা সমর্থকরা। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার সুযোগ হয়নি ফরাসি ফরোয়ার্ডের। কিন্তু বেঞ্চে থেকেই শুনতে হয়েছে দুয়ো। খুব জটিল এই পরিস্থিতিতে খেলোয়াড়ের পাশে দাঁড়ালেন শাভি এরনান্দেস। দেম্বেলেকে আর দুয়ো না দিতে ভক্তদের প্রতি আহ্বান জানালেন বার্সেলোনা কোচ।
  • আসেনসিওর গোলে জয়ে ফিরল রিয়াল
    চার দিন আগে ছন্নছাড়া ফুটবল খেলা রিয়াল মাদ্রিদ গা ঝাড়া দিয়ে উঠল। শুরুর বিবর্ণতা কাটিয়ে দ্বিতীয়ার্ধে প্রবল চাপ তৈরি করল দলটি। কিন্তু দুর্বল ফিনিশিংয়ে ভেস্তে যাচ্ছিল সব প্রচেষ্টা। শেষ দিকে দারুণ নৈপুণ্যে দলের মুখে হাসি ফোটালেন মার্কো আসেনসিও। কোপা দেল রের ব্যর্থতা ভুলে লিগে জয়ে ফিরল কার্লো আনচেলত্তির দল।
  • আতলেতিকোকে গুঁড়িয়ে চার নম্বরে বার্সা
    বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে বিবর্ণ, আবার কখনও প্রতিপক্ষের সীমানায় আধিপত্য করলেও ফিনিশিংয়ে দুর্বলতায় সঙ্গী হচ্ছিল হতাশা-চলতি মৌসুমে এটাই বার্সেলোনার রূপ হয়ে উঠেছিল। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে যেন সব ব্যর্থতা ঝেড়ে ফেলল শাভি এরনান্দেসের দল। দাপুটে পারফরম্যান্সে তুলে নিল অসাধারণ এক জয়।
  • দেম্বেলেকে নিয়ে শাভির মত বদল
    উসমান দেম্বেলেকে চুক্তি নবায়ন না করলে ক্লাব ছাড়তে আল্টিমেটাম দিয়েছিলেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। অন্যথায় তাকে আর না খেলানোর হুমকিও দেন তিনি। কিন্তু ফরাসি ফরোয়ার্ড তার অবস্থান বদলাননি। তাই একরকম বাধ্য হয়েই যেন সিদ্ধান্ত বদলালেন শাভি। দলের প্রয়োজনে এখন আর দেম্বেলেকে খেলাতে কোনো আপত্তি নেই কোচের।
  • আলাভেসের মাঠে বার্সার স্বস্তির জয়
    আগের ম্যাচের তুলনায় বার্সেলোনার পারফরম্যান্সে উন্নতির দেখা মিলল না একটুও। তবে শেষ দিকে গিয়ে মূল্যবান একটি গোল আদায় করে নিল তারা। আলাভেসকে হারিয়ে আবারও জয়ের পথে ফিরল শাভি এরনান্দেসের দল।
  • ২ গোলে পিছিয়ে শেষ মুহূর্তে হার এড়াল রিয়াল
    তিন দিন আগে ভিন্ন প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার পর খুব কষ্টে জিতেছিল রিয়াল মাদ্রিদ। সেই একই দল এলচের বিপক্ষে এবার তারা প্রথমার্ধেই খেয়ে বসল গোল। দ্বিতীয়ার্ধে হজম করল আরেকটি। পরে ঘুরে দাঁড়িয়ে কোনোরকমে হার এড়াল কার্লো আনচেলত্তির দল।
  • আমরা ব্যর্থ হয়েছি: বার্সা কোচ
    গ্রানাদার বিপক্ষে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল বার্সেলোনা। তবে শেষ মুহূর্তে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করায় হতাশ কাতালান ক্লাবটির কোচ শাভি এরনান্দেস। তার মতে, নিজেদের ভুলেই জয় হাতছাড়া করেছে তারা।
  • ৩০০ ছুঁয়ে কিংবদন্তিদের পাশে বেনজেমা
    প্রস্তুত মঞ্চে প্রথম নিশ্চিত সুযোগ পেয়ে কোনো ভুল করলেন না করিম বেনজেমা। ভালেন্সিয়ার বিপক্ষে সফল স্পট কিকে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি রিয়াল মাদ্রিদের জার্সিতে তিনশত গোলের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি ফরোয়ার্ড।
  • শেষ মুহূর্তে বার্সাকে রুখে দিল গ্রানাদা
    দুর্বল গ্রানাদার বিপক্ষে কষ্টে হলেও প্রথমে গোল পেল বার্সেলোনা। জয়ের সম্ভাবনাও জাগল তাতে। সব এলোমেলো হয়ে গেল গাভি বহিষ্কার হওয়ায়। নির্ধারিত সময় শেষের আগের মিনিটে তাদের স্তব্ধ করে দিয়ে মূল্যবান একটি পয়েন্ট আদায় করে নিল স্বাগতিকরা।
  • ক্লাসিকো দিয়ে ফিরছেন ফাতি
    চোট কাটিয়ে মাত্রই সেরে ওঠা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে তরুণ এই মিডফিল্ডারকে মাঠে ফেরাতে চান তিনি।
  • সুখবর পেল বার্সেলোনা
    মাঠে বাজে সময় কাটানো বার্সেলোনার জন‍্য নতুন সমস্যা করোনাভাইরাসের প্রাদুর্ভাব। একের পর এক খেলোয়াড় হারানো দলটি পেয়েছে কিছুটা স্বস্তির খবর; কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন তিন জন খেলোয়াড়।
  • ‘দা ম্যাজিশিয়ান’ কৌতিনিয়োকে দলে টানল অ্যাস্টন ভিলা
    অনেকটা হঠাৎ করে শুরু হওয়া গুঞ্জন কয়েক দিনেই বাস্তব রূপ পেল। বার্সেলোনায় চার বছরেও থিতু হতে না পারা ফিলিপে কৌতিনিয়োকে চলতি মৌসুমের বাকি সময়ের জন্য ধারে দলে টেনেছে অ্যাস্টন ভিলা।
  • নতুন বছরে জয়ে ফিরল বার্সেলোনা
    লুক ডি ইয়ং একাই পেতে পারতেন তিন গোল। একটি প্রচেষ্টা বাধা পেল পোস্টে, আরেকটি ক্রসবারে। পরে জালের দেখা পেলেন এই ডাচ স্ট্রাইকার। মায়োর্কাকে হারিয়ে নতুন বছর শুরু করল শাভি এরনান্দেসের দল।
  • পরাজয়ে বছর শুরু রিয়ালের
    বড়দিনের বিরতি শেষে মাঠে ফেরাটা মোটেও সুখকর হলো না রিয়াল মাদ্রিদের। নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়ার পর তারা বেশ কিছু সুযোগ তৈরি করলেও পারল না কাজে লাগাতে। ফলে হার দিয়ে নতুন বছর শুরু করল কার্লো আনচেলত্তির দল।
  • করোনাভাইরাসের ছোবলে জেরবার বার্সা ও আতলেতিকো
    বার্সেলোনা দলে একের পর এক খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সবশেষ মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো, ডিফেন্ডার সের্জিনো দেস্ত ও ফরোয়ার্ড আব্দেসামাদের শরীরে এই ভাইরাস ধরে পড়েছে।
  • কোভিডে আক্রান্ত বার্সেলোনার আরও চার
    করোনাভাইরাসের থাবায় জেরবার বার্সেলোনার আরও চারজন খেলোয়াড় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী রোগটিতে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন সামুয়েল উমতিতি, উসমান দেম্বেলে, গাভি ও আলেহান্দ্রো বাল্দে।
  • বেনজেমার জোড়া গোলে জিতল রিয়াল
    প্রথম ১০ মিনিটে তিন গোল! ম‍্যাচের ভাগ‍্য যেন নির্ধারিত হয়ে গেল সেই সময়েই। জোড়া গোল করে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ব‍্যবধান গড়ে দিলেন করিম বেনজেমা। জয় দিয়ে বছর শেষ করার সঙ্গে লিগ টেবিলের শীর্ষস্থান সুসংহত করল রিয়াল মাদ্রিদ।
  • যেমনটা চাই, এই বার্সা তার কাছাকাছি: শাভি
    সেভিয়ার বিপক্ষে একচেটিয়া আধিপত্য করেও মেলেনি তিন পয়েন্ট। ম্যাচের ফল নিয়ে স্বাভাবিকভাবেই হতাশা আছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। তবে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • ১০ জনের সেভিয়ার বিপক্ষে বার্সার ড্র
    ম্যাচের পুরোটা সময় জুড়েই চলল ঝুম বৃষ্টি। তাতে ফুটবলের স্বাভাবিক ছন্দে ছেদ পড়ল কিছুটা। সেভিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই ম্যাচে ফিরল বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষে একজন কম থাকার সুবিধা অবশ্য কাজে লাগাতে পারল না শাভি এরনান্দেসের দল। বাধ সাধল পোস্টও।
  • কাদিসে ফের হোঁচট খেল রিয়াল
    রিয়াল মাদ্রিদের মাঠে আগের সফরেই মিলেছিল অসাধারণ এক জয়। সেই আত্মবিশ্বাসে ভর করে প্রশংসনীয় রক্ষণাত্মক ফুটবল খেলল কাদিস। শত চেষ্টাতেও তাদের দেয়াল ভাঙতে পারলেন না করিম বেনজেমা-ভিনিসিউস জুনিয়ররা।
  • ‘ট‍্যাকটিক‍্যাল ফাউল’ বাড়ানোর তাগিদ দিলেন বার্সা কোচ
    বার্সেলোনার একের পর এক সাদামাটা পারফরম্যান্সের ভীড়ে এলচের বিপক্ষে তাদের খেলা ছিল বেশ সন্তোষজনক। তবে ২ গোলে এগিয়ে গিয়েও প্রতিপক্ষকে সমতা ফেরানোর সুযোগ করে দেওয়াটা মানতে পারছেন না শাভি এরনান্দেস। এই ধরনের পরিস্থিতি এড়াতে ফের ট‍্যাকটিক‍্যাল ফাউল বাড়ানোর তাগিদ দিলেন বার্সেলোনা কোচ।