• শুরুতেই শেষ রোমান, আশা জাগিয়ে বিদায় রুবেলের
    বাছাইয়ে প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি রোমান সানা। দেশের এই তারকা আর্চার বিশ্বচ্যাম্পিয়নশিপ্সে ব্রোঞ্জ পদক ধরে রাখার মিশনে এলিমিনেশন রাউন্ডেও থাকলেন বিবর্ণ। রিকার্ভ পুরুষ এককে বাংলাদেশের বাকি দুই আর্চার রাম কৃষ্ণ সাহা ও হাকিম আহমেদ রুবেলও পারেননি চমক দেখাতে।
  • দলগত রিকার্ভ থেকে বাংলাদেশের বিদায়
    প্রথম সেট ড্র। দ্বিতীয় সেটে জয়। তাতে দারুণ আশা জাগাল বাংলাদেশ। কিন্তু রোমান-রাম কৃষ্ণ-রুবেল ছন্দ হারালেন শেষ দুই সেটে। বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসের পুরুষ দলগত রিকার্ভের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেল বাংলাদেশ।
  • বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসে এবার রোমানের স্কোর ৬৩৬
    ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসে আলো ছড়িয়েছিলেন রোমান সানা। কিন্তু রিকার্ভ পুরুষ এককের ব্রোঞ্জ ধরে রাখার অভিযানে এবার যুক্তরাষ্ট্রে শুরুটা ভালো হলো না বাংলাদেশের এই তারকা আর্চারের। কোয়ালিফিকেশন রাউন্ডে তিনি যেতে পারেননি আগেরবারের স্কোরের কাছাকাছিও।
  • টোকিওতে ছোট-ছোট প্রাপ্তি বাংলাদেশের
    বরাবরের মতো টোকিও অলিম্পিকসেও বাংলাদেশের জন্য অংশগ্রহণই মূখ্য হয়ে থাকল। তবে এর মধ্যেও আছে ছোট কিছু প্রাপ্তি; সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ গড়েছেন ব্যক্তিগত সেরা টাইমিং। আর্চারিতে লড়াইয়ের আশা দেখিয়েছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে অলিম্পিকসে দ্বিতীয় রাউন্ডে গেছেন রোমান। স্বদেশের গত আসরের প্রতিযোগীর চেয়ে বেশি স্কোর করেছেন দিয়া।
  • টোকিওতে দ্বিতীয় রাউন্ডে থামল রোমানের পথচলা
    প্রথম রাউন্ডের মতো দ্বিতীয় রাউন্ডেও থাকল উত্থান-পতনের দোলাচল। প্রথম দফায় সেই উত্তাল ঢেউ পার হয়ে ঠিকানায় পৌঁছলেন রোমান সানা। কিন্তু দ্বিতীয় দফায় পারলেন না উতরাতে। টোকিও অলিম্পিকসের রিকার্ভ পুরুষ এককের শেষ ষোলোতেই পথচলা থামল বাংলাদেশের এই তারকা আর্চারের।
  • মিশ্র দ্বৈত থেকে রোমান-দিয়া জুটির বিদায়
    প্রথম সেট প্রতিরোধহীন। দ্বিতীয় সেটে কিছুটা লড়াইয়ের পর হার। তৃতীয় সেটে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার সঙ্গে জমজমাট লড়াই করল রোমান সানা-দিয়া সিদ্দিকী জুটি, কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠা যায়নি। রিকার্ভ মিশ্র দ্বৈতের কোয়ার্টার-ফাইনালের আগে ছিটকে গেছে বাংলাদেশ।
  • টোকিওতে সেরা স্কোর দিয়ার, রোমান ১৭তম
    নিজেকে ছাপিয়ে টোকিও অলিম্পিক শুরু করলেন দিয়া সিদ্দিকী। রিকার্ভ মহিলা এককের র‌্যাঙ্কিং রাউন্ডে ব্যক্তিগত সেরা স্কোরকে ছাপিয়ে গেছেন বাংলাদেশের এই আর্চার।
  • সীমাবদ্ধতা মেনে খোশ মেজাজেই রোমান-দিয়া-বাকিরা
    এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় জেরবার বিশ্ব। অলিম্পিক যখন দুয়ারে টোকিওতে তখন বাড়ছে এই ভাইরাসের সংক্রমণ। অলিম্পিক ঘিরে তাই উচ্ছ্বাস-উন্মাদনা নেই আগের মতো। নানা সীমাবদ্ধতার বেড়াজালে বন্দি অ্যাথলেট, কোচ, কর্মকর্তারা। এই কঠিন বাস্তবতাটুকু মেনে নিয়ে প্রস্তুতি চলছে রোমান-দিয়া-বাকিদের।
  • টোকিও অলিম্পিকে ‘নতুন স্বপ্ন’ বাংলাদেশের
    ছয় অ্যাথলেটের মধ্যে কেবল রোমান সানাই অর্জন করেছেন টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা। এই তারকা আর্চারকে ঘিরে স্বপ্ন দেখছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। টোকিও যাত্রার আগে বিওএর সংবাদ সম্মেলনের ব্যানারের স্লোগানে শোভা পেল সেই বার্তা-নতুন স্বপ্নে অলিম্পিক যাত্রা।
  • খুলেছে অলিম্পিক ভিলেজ, বাংলাদেশ দল যাবে ধাপে ধাপে
    নানা সমালোচনার মধ্যে শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে টোকিও অলিম্পিক। অ্যাথলেটদের থাকার জায়গা ‘অলিম্পিক ভিলেজ’ খুলে দিয়েছে তারা। বাংলাদেশের অ্যাথলেটরা কয়েক ধাপে যাবে টোকিওতে।
  • প্যারিসে চোখ রেখে লুজানে যাচ্ছেন রোমান-বিউটিরা
    লম্বা বিরতির পর আন্তর্জাতিক আঙিনায় ফিরতে যাচ্ছেন রোমান-বিউটিরা। কোচ মার্টিন ফ্রেডরিখ অবশ্য সুইজারল্যান্ডের লুজানের আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ আসরটিকে প্রস্তুতির মঞ্চ হিসেবে নিচ্ছেন। মূল লক্ষ্য, আগামী জুনে প্যারিসের আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩ থেকে টোকিও অলিম্পিকের কোটা পাওয়া।
  • পুরোদমে অনুশীলনের অপেক্ষায় রোমানরা
    করোনাভাইরাসের থাবায় ক্যাম্প বন্ধ থাকলেও দারুণ উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ আর্চারি ফেডারেশন। রোমান-ইতিদেরকে শুধু ধনুক পাঠিয়ে দিয়েছিল অনুশীলনের জন্য। তা দিয়েই টুকটাক অনুশীলন চালিয়ে নিয়েছেন আর্চাররা। এখন তারা দিন গুনছেন ক্যাম্পে ফেরার।
  • উড়তে গিয়ে ভড়কে গিয়েছিলেন রোমান
    তিন সোনা জিতে তির-ধনুকের মিশন শেষ। মনে জাগল পোখারার আকাশে ওড়ার শখ। কর্মকর্তাদের না জানিয়ে দলবল নিয়ে চুপিসারে বেরিয়ে পড়লেন রোমান সানা। কিন্তু প্যারাগ্লাইডিংয়ের রোমাঞ্চ উবে গেল আকাশে উড়তেই। মাথা ঘুরতে লাগল বনবন করে। ধরাতলে নেমে আরেক বিপত্তি। দাঁড়িয়ে থাকতে পারছিলেন না। পড়েও গেলেন। দেশসেরা তিরন্দাজকে বেকায়দায় পেয়ে সতীর্থরা মেতে উঠলেন হাসি-ঠাট্টায়।
  • করোনাভাইরাস: থেমে নেই রোমানের প্রস্তুতি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টোকিও অলিম্পিক নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। প্রাণঘাতী ভাইরাসটি হানা দিয়েছে বাংলাদেশেও। কিন্তু প্রতিকূল স্রোতেও রোমান সানার প্রস্তুতি থেমে নেই। দেশসেরা এই আর্চার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন সব নির্দেশনা মেনে টোকিও অলিম্পিকের জন্য প্রতিদিনই ঘাম ঝরাচ্ছেন তিনি।
  • বিশ্ব আর্চারির ‘ব্রেকথ্রু’ ক্যাটাগরিতে বর্ষসেরা রোমান
    ২০১৯ সালের বিশ্ব আর্চারির ব্রেকথ্রু ক্যাটাগরিতে সেরা হয়েছেন রোমান সানা। অসাধারণ অর্জনে গর্বিত বাংলাদেশের এই তারকা আর্চার সামনের দিনগুলোতে দেশকে আরও ভালো কিছু উপহার দিতে প্রত্যয়ী।
  • আর্চারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় থেকে রোমাঞ্চিত রোমান
    ২০১৯ সালের রিকার্ভের পুরুষ এককের বর্ষসেরা আর্চারের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন রোমান সানা। বাংলাদেশের এই তারকা আছেন ব্রেক থ্রু নামের আরেকটি ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকাতেও।
  • এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ থেকে রোমানের বিদায়
    এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের রিকার্ভ পুরুষ এককে আলো ছড়াতে পারেননি রোমান সানা। সেরা আটে ওঠার লড়াইয়ে হেরে গেছেন দেশসেরা এই আর্চার।
  • গুলতিম্যান থেকে দেশসেরা তিরন্দাজ রোমান
    শৈশবে হাতে ছিল গুলতি। কৈশোরে বাঁশের তৈরি তির-ধনুক। রোমান সানার গল্পটা যেন রূপকথার মতো শোনায়। স্রেফ শখের বশে আর্চারিতে পা রেখে এখন তিনি দেশসেরা তিরন্দাজ। ঘরে-বাইরে জিতেছেন সোনার পদক। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সেই ছোট্টবেলা থেকে শুরু করে ‘সেলিব্রেটি’ হয়ে ওঠার গল্প শোনালেন রোমান।
  • ফিলিপিন্সে আর্চারিতে দলগত রিকার্ভে বাংলাদেশের রুপা
    এশিয়া কাপ-ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-৩) ছেলেদের দলগত রিকার্ভে রুপা জিতেছে বাংলাদেশ।
  • ফিলিপিন্সের আর্চারিতে ফাইনালে রোমান
    এশিয়া কাপ-ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টের (স্টেজ-৩) রিকার্ভ পুরুষ এককের ফাইনালে উঠেছেন বাংলাদেশের তারকা আর্চার রোমান সানা।
  • ফিলিপিন্সে সাফল্যের প্রতিশ্রুতি রোমানের
    অতীত সাফল্য থেকে অনুপ্রেরণা নিয়ে ফিলিপিন্সে হতে যাওয়া ২০১৯ এশিয়া কাপ-ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-৩) সাফল্য পেতে আশাবাদী রোমান সানা।
  • বার্লিনে আর্চারির তৃতীয় রাউন্ড থেকে রোমানের বিদায়
    আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ ফোরের রিকার্ভ পুরুষ এককের তৃতীয় রাউন্ড থেকে ছিটকে গেছেন রোমান সানা।
  • বার্লিনের আর্চারিতে তৃতীয় রাউন্ডে রোমান
    আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ ফোরের রিকার্ভ পুরুষ এককের তৃতীয় রাউন্ডে উঠেছেন রোমান সানা।
  • এবার অলিম্পিকে পদকের লক্ষ্য রোমানের
    আর্চারি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপস থেকে বাংলাদেশকে প্রথম পদক এনে দিয়ে আরও বড় স্বপ্ন দেখছেন রোমান সানা। নেদারল্যান্ডস থেকে রিকার্ভ পুরুষ এককের ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরে এই আর্চার জানালেন এবার অলিম্পিকে পদক জয়ের লক্ষ্য তার।
  • আর্চারি বিশ্ব চ্যাম্পিয়নশিপসে রোমানের ব্রোঞ্জ
    আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপস থেকে বাংলাদেশকে প্রথম পদক এনে দিলেন রোমান সানা। রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের এই আর্চার।