• ‘প্যারিসে ৪ গোল করতে পারবে না মেসিরা’
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে পিএসজির মাঠে প্রত্যাবর্তনের নতুন ইতিহাস লিখতে হবে বার্সেলোনাকে। ঘোচাতে হবে ঘরের মাঠে বড় হারের ব্যবধান। তবে তেমন কিছুর সম্ভাবনা দেখছেন না কাতালান ক্লাবটির সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • মেসিকে পিএসজিতেই দেখছেন রিভালদো
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার হয়ে কাম্প নউয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন লিওনেল মেসি? রিভালদোর ধারনা এরকমই। সাবেক এই বার্সেলোনা তারকা নিশ্চিত, আগামী মৌসুমে ফরাসি ক্লাব পিএসজিতে দেখা যাবে মেসিকে।  
  • ফ্রান্স ফুটবলের কাণ্ডে ‘অহেতুক চাপে’ মেসি
    লিওনেল মেসিকে দলে টানতে পিএসজির প্রবল আগ্রহ দেখানো এবং তাতে বার্সেলোনার ক্ষোভ প্রকাশ, বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি। সেই আগুনে যেন বিতর্কের ঘি ঢেলে দিয়েছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। বার্সেলোনা ফরোয়ার্ডের পিএসজির জার্সি পরা ছবি দিয়ে প্রচ্ছদ করেছে তারা। এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগে দল দুটির মুখোমুখি হওয়ার আগে মেসিকে তারা অহেতুক চাপে ফেলে দিয়েছে বলে মনে করেন বার্সেলোনার সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • ‘মিডফিল্ডার হিসাবে ক্যারিয়ার লম্বা করতে পারে মেসি’
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মিডফিল্ডে লিওনেল মেসির পারফরম্যান্স মনে ধরেছে রিভালদোর। এই ভূমিকায় খেলে আর্জেন্টাইন তারকা ক্যারিয়ার লম্বা করতে পারেন বলে তার ধারণা। তবে বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে দেখতে চান আক্রমণের সামনে।
  • ‘মেসি আর পিএসজিকে নিয়ে নিশ্চয়ই কিছু জানে নেইমার’
    মৌসুম শেষে লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার ভালো সম্ভাবনা দেখছেন রিভালদো। বার্সেলোনা তারকাকে নিয়ে নেইমারের সম্প্রতি করা মন্তব্যের জের ধরে এই সম্ভাবনার কথা বললেন বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান।
  • বার্সায় মেসির শেষ দেখছেন রিভালদো
    করোনাভাইরাস পরিস্থিতি লিওনেল মেসির বার্সেলোনায় থাকার পথ কঠিন করে তুলছে বলে মনে করছেন রিভালদো। ব্রাজিলের এই বিশ্বকাপজয়ী মিডফিল্ডারের ধারণা, এই মৌসুম শেষেই কাম্প নউ ছাড়তে পারেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • বার্সার ভবিষ্যৎ অধিনায়ক টের স্টেগেন: রিভালদো
    লিওনেল মেসি, জেরার্দ পিকে, সের্হিও বুসকেতস কাম্প নউ ছাড়ার পর মার্ক-আন্ড্রে টের স্টেগেন বার্সেলোনার অধিনায়ক হতে পারেন বলে মনে করেন রিভালদো। এর পেছনে যুক্তিও দেখিয়েছেন কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • দেম্বেলের ভবিষ্যৎ ও পেশাদারিত্ব নিয়ে রিভালদোর প্রশ্ন
    নেইমারের অভাব পূরণে মোটা অঙ্ক খরচ করে তাকে দলে টেনেছিল বার্সেলোনা। কিন্তু চোট প্রবণ উসমান দেম্বেলে প্রত্যাশার প্রতিদান দিতে পারেননি মোটেও। হতাশ রিভালদোর তাই মনে হচ্ছে, এভাবে চলতে থাকলে কোনো ছাপ না রেখেই বার্সেলোনা পর্ব শেষ হতে পারে দেম্বেলের।
  • বার্সায় আরও পাঁচ বছর থাকতে পারে মেসি: রিভালদো
    অনিচ্ছা সত্ত্বেও বার্সেলোনায় ২০২০-২১ মৌসুম থাকছেন লিওনেল মেসি। কিন্তু এরপর? উত্তরটা আপাতত সময়ের হাতে তোলা থাকছে। তবে বার্সেলোনার কিংবদন্তি রিভালদোর মনে হচ্ছে, ক্লাবে ক্ষমতার পালাবদল হলে সিদ্ধান্ত বদলে আরও চার-পাঁচ বছর থেকে যেতে পারেন মেসি।
  • ‘মেসিকে ঘিরে দল সাজাতে পারেন গুয়ার্দিওলা’
    লিওনেল মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়ার খবর চাউর হওয়ার পর থেকেই তার পরবর্তী ঠিকানা নিয়ে কৌতূহলী হয়ে উঠেছে ফুটবল বিশ্ব। কাম্প নউ ছেড়ে কোথায় যাবেন আর্জেন্টাইন তারকা? কাতালুনিয়ার দলটির সাবেক ফুটবলার রিভালদোর মতে, ম্যানচেস্টার সিটি হতে পারে মেসির সেরা বিকল্প। মেসিকে ঘিরে পেপ গুয়ার্দিওলা দল সাজাতে পারেন বলে মনে করছেন বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান। 
  • হুট করে কখনোই বার্সা ছাড়বে না মেসি: রিভালদো
    চুক্তির মেয়াদ শেষ হলেই বার্সেলোনা ছাড়বেন লিওনেল মেসি-বিভিন্ন সময়ে গণমাধ্যমে আসা এমন খবরের সঙ্গে একমত নন দলটির সাবেক তারকা ফুটবলার রিভালদো। বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান মনে করেন, হুট করে ট্রান্সফার ফি ছাড়া বার্সেলোনা ছাড়বে না মেসি।
  • চ্যাম্পিয়ন্স লিগে বার্সার সম্ভাবনা দেখছেন না রিভালদো
    পারফরম্যান্সের উন্নতি করতে না পারলে চ্যাম্পিয়ন্স লিগ জিতবে না বার্সেলোনা-লিওনেল মেসির এমন ভাবনার সঙ্গে একমত রিভালদো। তবে, দলে আর্জেন্টাইন তারকার মতো বিশ্বসেরা ফুটবলার থাকায় তাদের সম্ভাবনা একেবারে উড়িয়েও দিচ্ছেন না ব্রাজিলের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার।
  • এবারের চ্যাম্পিয়ন্স লিগে ‘কেউ ফেভারিট নয়’
    মাঝের লম্বা বিরতিতে মৌসুম হয়েছে দীর্ঘ, গ্যালারিতে থাকবে না দর্শক, সেই সঙ্গে অনেক নিয়মের ঘেরাটোপে পরিস্থিতি জটিল রূপ নিয়েছে। তারওপর আবার ফাইনালের আগের দুই রাউন্ড হবে এক লেগে-সবকিছু মিলিয়েই এবারের চ্যাম্পিয়ন্স লিগে কোনো ফেভারিট দল দেখছেন না রিভালদো। লিসবনে হতে যাওয়া ‘মিনি টুর্নামেন্ট’ চমক উপহার দিলেও তেমন অবাক হবেন না ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডার।
  • ‘মার্তিনেসকে ভুলে নেইমারকে ফেরানো উচিত বার্সেলোনার’
    লাউতারো মার্তিনেসের কথা ভুলে নেইমারকে দলে ফেরানোর চেষ্টা করতে বার্সেলোনাকে পরামর্শ দিলেন রিভালদো। ব্রাজিলের বিশ্বকাপজয়ী এই ফুটবলার মনে করেন, লিওনেল মেসির পাশে নেইমার খেললে বার্সেলোনা আবারও কয়েক বছর আগের মতো দুর্দান্ত দলে পরিণত হবে।
  • মেসি-রোনালদোকে এক শিবিরে আনার অবিশ্বাস্য স্বপ্ন
    ক্লাবের সঙ্গে চুক্তি নবায়নের আলোচনা ভেস্তে গেছে, বার্সেলোনায় মন উঠে গেছে লিওনেল মেসির-গণমাধ্যমের এমন নানা খবরে আর্জেন্টাইন তারকার ভবিষ্যৎ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এতে যোগ দিলেন রিভালদোও। বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডার মজা করে বললেন, এরই মধ্যে অনেকে নিশ্চয় সময়ের সেরা দুই ফুটবলারকে একই দলে দেখার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে।
  • ‘বার্সার আক্রমণে বৈচিত্র্য প্রয়োজন’
    ম্যাচের পর ম্যাচে বার্সেলোনার আক্রমণের সেই একই পরিকল্পনা-অধিকাংশ সময় বল দখলে রেখে পাসিং ফুটবলে প্রতিপক্ষের রক্ষণ ভাঙা। বল দখলে আধিপত্য ঠিকই দেখাচ্ছে তারা; কিন্তু পাচ্ছে না যথেষ্ট গোলের দেখা। একসঙ্গে জ্বলে উঠতে পারছে না তাদের আক্রমণভাগ। ফলে পয়েন্ট হারাতে হচ্ছে নিয়মিত। আক্রমণে সৃজনশীলতার অভাবে কাতালানদের ভুগতে হচ্ছে বলে মনে করেন ক্লাবটির সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • বার্সেলোনা কোচের কড়া সমালোচনায় রিভালদো
    প্রতিপক্ষের ক্লান্তি কাজে লাগানোর সুযোগ থাকলো না বার্সেলোনার, কিকে সেতিয়েনের এই ভাবনা মোটেও ভালো লাগেনি রিভালদোর। করোনাভাইরাস পরিস্থিতিতে ম্যাচে পাঁচ জন বদলি খেলোয়াড় নামানোর নিয়ম নিয়ে বার্সেলোনা কোচের মন্তব্যের সমালোচনা করেছেন সাবেক এই মিডফিল্ডার।
  • ‘বার্সেলোনায় এলে সুয়ারেসের সঙ্গে লড়তে হবে মার্তিনেসকে’
    একজন অভিজ্ঞ ফুটবলার, আরেকজন সম্ভাবনাময় তরুণ। বার্সেলোনায় এলে একাদশে জায়গা পেতে পরীক্ষিত লুইস সুয়ারেসের সঙ্গে লাউতারো মার্তিনেসের লড়াই করতে হবে বলে মনে করেন রিভালদো।
  • নেইমারকে বার্সায় ফেরানোর পথ দেখালেন রিভালদো
    নেইমারের শূন্যতা পূরণে তাকে দলে টেনেছিল বার্সেলোনা। কিন্তু একের পর এক চোটে পড়ে নিজের সামর্থ্যের প্রতিফলন দেখাতে পারেননি উসমান দেম্বেলে। এবার ফরাসি এই ফরোয়ার্ডকে দিয়েই পিএসজি থেকে নেইমারকে কাম্প নউয়ে ফিরিয়ে আনার সুযোগ দেখছেন কাতালান ক্লাবটির সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • মেসি-রোনালদোর পর্যায়ে আসতে এমবাপেকে রিভালদোর পরামর্শ
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে কিলিয়ান এমবাপেকে অবশ্যই পিএসজি ছেড়ে লা লিগা বা প্রিমিয়ার লিগে যেতে হবে বলে মনে করেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রিভালদো।
  • মেসিকে বিশ্রাম দেওয়ার পক্ষে রিভালদো
    পুরোপুরি ফিট না থাকার পরও ইন্টার মিলানের বিপক্ষে জয়ে অবদান রেখেছিলেন লিওনেল মেসি। পায়ের চোট কাটিয়ে ছন্দে ফেরার আভাসও দিয়েছিলেন সেই ম্যাচে। সেভিয়ার বিপক্ষে রোববার লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে তাই অধিনায়ককে নিয়েই নামতে চাইবে বার্সেলোনা। তবে রিভালদো মনে করেন, আরও কিছুদিন বিশ্রাম দেওয়া উচিত আর্জেন্টাইন তারকাকে।
  • পরের বিশ্বকাপ নিয়ে ব্রাজিলকে ভাবতে বললেন পেলে-রিভালদো
    ২০২২ সালের কাতার বিশ্বকাপ নিয়ে এখনই ব্রাজিলের পরিকল্পনা শুরু করা প্রয়োজন বলে মনে করেন দেশটির সাবেক বিশ্বকাপজয়ী মিডফিল্ডার রিভালদো। ভবিষ্যৎ পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেও।
  • ‘ব্রাজিলিয়ানরা শুধু প্রথম স্থানটাই মেনে নিতে পারে’
    রাশিয়া বিশ্বকাপে শিরোপা জিততে না পারলে যে কোনো ফলই অর্থহীন হবে বলে নেইমারদের সতর্ক করছেন ব্রাজিলের হয়ে বিশ্বকাপজয়ী রিভালদো।
  • 'চাপে থাকায় বিশ্বকাপে ভালো করবে নেইমার'
    বিশ্বকাপে বিপুল প্রত্যাশার চাপ থাকবে নেইমারের ওপর। ব্রাজিলের কিংবদন্তি রিভালদো মনে করছেন, রাশিয়া বিশ্বকাপে এই চাপ তারকা ফুটবলারের পক্ষে যেতে পারে।
  • ‘বার্সেলোনায় আসলে সফল হবে কৌতিনিয়ো’
    লিভারপুল থেকে বার্সেলোনায় আসলে ফিলিপে কৌতিনিয়ো সহজেই সফল হতে পারবে বলে মনে করেন কাতালান ক্লাবটির সাবেক তারকা খেলোয়াড় রিভালদো।
  • ‘নেইমার এগোলেও মেসিই সেরা’
    গত দুই বছরে নেইমার বার্সেলোনায় অনেক উন্নতি করেছে বলে মনে করেন রিভালদো। তবে ব্রাজিলের সাবেক এই ফরোয়ার্ডের কাছে কাতালান ক্লাবটির সেরা খেলোয়াড় এখনও লিওনেল মেসিই।