• মহামারীকালের দলবদলে চমক
    মহামারীতে ক্লাবগুলো ধুকছে আর্থিক সঙ্কটে। তাইতো এবারের দলবদল তেমন সাড়া ফেলবে না বলেই ধারণা ছিল ফুটবল বিশ্লেষকদের। তবে, ট্রান্সফার মার্কেটে অর্থের ঝনঝনানি তেমন না হলেও ফুটবল বিশ্বকে চমকে দেওয়ার মতো দলবদলের দেখা মিলেছে এবার। সাম্প্রতিক বছরগুলোতে তো বটেই, ফুটবল ইতিহাসেই হয়ত স্থায়ী জায়গা করে নেবে এবারের দলবদলের বাজার।
  • গেতাফেকে হারিয়ে শীর্ষস্থান মজবুত রিয়ালের
    শিরোপা প্রত্যাশী রিয়াল মাদ্রিদের কঠিন পরীক্ষা নিল ইউরোপের মঞ্চে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা গেতাফে। অনেকটা সময় রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে ভীতি ছড়ালো তারা। শেষ পর্যন্ত অবশ্য ফেভারিটদের রুখতে পারেনি দলটি। দারুণ এক জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে এক ধাপ এগিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • সেভিয়ার মাঠে হার ফাইনালের প্রস্তুতিতে প্রভাব ফেলবে না: জিদান
    সেভিয়ার মাঠে হার রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতিতে প্রভাব ফেলবে না বলে মনে করেন কোচ জিনেদিন জিদান।
  • সালাহকে ভয় পান না রামোস
    মোহামেদ সালাহকে সম্মান করলেও ভয় পেতে নারাজ সের্হিও রামোস। রিয়াল মাদ্রিদ অধিনায়কের কাছে লিভারপুলের এগারো খেলোয়াড়ের একজন সালাহ; এর বেশি কিছু নয়।
  • পিএসজিকে হারিয়ে 'ফিরে এসেছে রিয়াল'
    চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের পথচলায় ধারাবাহিকতার বড্ড অভাব। তবে পিএসজিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পর দলটি নিজেদের চেনা রূপে ফিরেছে বলে বিশ্বাস সের্হিও রামোসের।
  • ‘বার্সার সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধান ঘোচাতে পারবে রিয়াল’
    জিরোনার বিপক্ষে হেরে গিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধান কমাতে পারেনি রিয়ার মাদ্রিদ। তবে এই ব্যবধান রিয়াল ঘোচাতে পারবে বলে বিশ্বাস অধিনায়ক সের্হিও রামোসের।
  • পিকের সঙ্গে ‘খুবই ভালো’ সম্পর্ক রামোসের
    কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে জোরালো অবস্থানের জন্য স্পেনে সমালোচনার মুখে আছেন জেরার্দ পিকে। তবে জাতীয় দল সতীর্থ বার্সেলোনার এই ডিফেন্ডারের সঙ্গে সম্পর্ক খুব ভালো যাচ্ছে বলে জানিয়েছেন স্পেনের অধিনায়ক সের্হিও রামোস।
  • রামোসের লাল কার্ড ঠিকই ছিল: পিকে
    মেসিকে ফাউল করে মাঠ থেকে বহিষ্কৃত হওয়া সের্হিও রামোস মনে করেন লালের বদলে হলুদ কার্ড প্রাপ্য ছিল তার। তবে সবসময় রিয়াল মাদ্রিদ অধিনায়কের সঙ্গে কথার লড়াইয়ে থাকা জেরার্দ পিকের মতে লাল কার্ড দেখানোই ঠিক ছিল। বার্সেলোনা ডিফেন্ডারের বিশ্বাস, সময় গড়ালে রামোস নিজেই টের পাবেন তা।
  • মেসিকে আঘাত করতে চাইনি: রামোস
    রোমাঞ্চকর ক্লাসিকোয় বার্সেলোনার জয়ের নায়ক লিওনেল মেসিকে ফাউলের জন্য লাল কার্ডের প্রাপ্য ছিলেন না বলে মনে করেন রিয়ার মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস। দাবি করলেন, প্রতিপক্ষ দলের এই ফরোয়ার্ডকে ট্যাকল করার সময় খারাপ কোনো উদ্দেশ্য ছিল না তার।
  • রোনালদোকে কেন দুয়ো শুনতে হয় বোঝেন রামোস
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচের এক পর্যায়ে সমর্থকদের দুয়ো শুনতে হয় রিয়াল মাদ্রিদ ক্রিস্তিয়ানো রোনালদোকে। তারকা এই খেলোয়াড়ের প্রতি সমর্থকদের অনেক বেশি প্রত্যাশাই এই সমালোচনার কারণ বলে মনে করেন অধিনায়ক সের্হিও রামোস।
  • পিকেকে পিএসজি ম্যাচের কথা মনে করালেন রামোস
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে রিয়াল মাদ্রিদের জয়ের পর বার্সেলোনার জেরার্দ পিকের করা ব্যঙ্গাত্মক টুইটের পাল্টা জবাব দিয়েছেন সের্হিও রামোস। পিএসজির বিপক্ষে বার্সেলোনার জয়ের প্রসঙ্গ টেনে রিয়াল অধিনায়ক পিকেকে বলেছেন-ওই ম্যাচের কথা ভুলো না।
  • বায়ার্নের মাঠে আরও চেয়েছিলেন রামোস
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের মাঠে দলের ফলের প্রশংসা করলেও খুব বেশি উচ্ছ্বাসে ভাসছেন না রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস। ম্যাচটির দ্বিতীয়ার্ধে দলের কাছে আরও বেশি গোল প্রত্যাশা ছিল তার।
  • বার্সেলোনার পিকেকে আলিঙ্গন করবেন রিয়ালের রামোস!
    পিএসজির বিপক্ষে বার্সেলোনার ইতিহাস গড়া জয়ের আগে বরাবরের মতোই বাঁকা কথা বলেছেন রিয়াল মাদ্রিদের সের্হিও রামোস। পাল্টা জবাব দিতে ছাড়েননি বার্সেলোনার জেরার্দ পিকেও। তবে সামনে জাতীয় দলে খেলা থাকায় ক্লাব পর্যায়ের বৈরিতা ভুলে যেতে চান রামোস, স্পেন সতীর্থকে করতে চান আলিঙ্গন।
  • সতীর্থদের উন্নতির তাগিদ রিয়াল অধিনায়কের
    ম্যাচের শেষ দিকে আবারও জয়সূচক গোল করা রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস সতীর্থদের আরও ভালো খেলার তাগিদ দিয়েছেন।
  • রোনালদো-রামোসে বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল
    দোপোর্তিভো লা করুনার মাঠে বার্সেলোনা হেরে যাওয়ায় শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ পেয়ে যায় রিয়াল মাদ্রিদ। রিয়াল বেতিসকে হারিয়ে সেটা দারুণভাবেই কাজে লাগিয়েছে জিনেদিন জিদানের দল।
  • সমালোচকদের জবাব দিলেন রামোস
    লিগে দুর্বল লাস পালমাসের বিপক্ষে ঘরের মাঠে পয়েন্ট হারানোর ম্যাচে ভালো খেলতে না পারায় সমালোচনার মুখে পড়েছিলেন সের্হিও রামোস। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে সমালোচকদের উপযুক্ত জবাব দিয়েছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক।
  • বার্সেলোনা হারলে স্বস্তিতে ঘুমাবো: রিয়াল অধিনায়ক
    পিএসজির মাঠে বার্সেলোনা বিধ্বস্ত হওয়ায় দারুণ খুশি হয়েছিলেন সের্হিও রামোস। চিরপ্রতিদ্বন্দ্বীদের অশুভ কামনায় এবার রিয়াল মাদ্রিদ অধিনায়ক জানালেন, টুর্নামেন্ট থেকে মেসি-নেইমাররা ছিটকে পড়লে 'স্বস্তিতে ঘুমাবেন' তিনি।
  • নায়ক রামোসে শেষ আটে রিয়াল
    অন্তিম মুহূর্তে প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে সের্হিও রামোসের জয়ের নায়ক হয়ে ওঠার সুখস্মৃতি আছে ঢের।তবে এবার আর শেষে নয়, মাঝপথে ম্যাচের গতিপথ নির্ধারণ করে দিলেন। তার নৈপুণ্যে নাপোলিকে ছিটকে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠে গেছে রিয়াল মাদ্রিদ।
  • পিকের টুইটের জবাবে রামোসের খোঁচা
    ভিয়ারিয়ালের মাঠে হারতে বসা ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ানো রিয়াল মাদ্রিদের জয়ে রেফারির বিতর্কিত সিদ্ধান্তের বড় ভূমিকা দেখছেন জেরার্দ পিকে। বার্সেলোনার ডিফেন্ডারের এমন এক টুইটের জবাব সের্হিও রামোস দিয়েছেন খোঁচা মেরে।
  • বার্সা হারায় খুশি রিয়াল অধিনায়ক
    পিএসজির মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা বিধ্বস্ত হওয়ায় দারুণ খুশি রিয়াল মাদ্রিদ তারকা সের্হিও রামোস।
  • ভক্তদের আরও সমর্থন চান রিয়াল অধিনায়ক
    রিয়াল মাদ্রিদ শনিবার মালাগার বিপক্ষে জয় পেয়েও সান্তিয়াগো বের্নাবেউয়ে সমর্থকদের কাছ থেকে দুয়ো শুনেছে। জোড়া গোল করে দলের জয় নিশ্চিত করা রামোস এতে বেশ বিরক্ত। রিয়াল অধিনায়ক গ্যালারি থেকে আরো সমর্থন দাবি করেছেন।
  • রামোসের জোড়া গোলে রিয়ালের জয়
    সেভিয়ার বিপক্ষে শেষ দিকে আত্মঘাতী গোল করে হয়েছিলেন খলনায়ক, সপ্তাহ না ঘুরতেই আবারও নায়ক বনে গেলেন সের্হিও রামোস। এই স্প্যানিশ ডিফেন্ডারের জোড়া গোলে মালাগাকে হারিয়ে জয়ের পথে ফিরেছে রিয়াল মাদ্রিদ।
  • রামোস স্প্যানিশ ফুটবলের প্রতীক: জিদান
    সের্হিও রামোসকে লা লিগার অন্যতম একজন অনুপ্রেরণাদায়ী ফুটবলার হিসেবে উল্লেখ করেছেন জিনেদিন জিদান। সেভিয়ার মাঠে গোলের পর এই ডিফেন্ডারের আচরণের আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে এমন মত জানালেন রিয়াল কোচ।
  • 'সমর্থকদের আচরণে ব্যথিত রামোস'
    চোট কাটিয়ে ফেরার ম্যাচে দলের রেকর্ড গড়তে গোল করে অবদান রাখলেন সের্হিও রামোস। কিন্তু সেভিয়ার মাঠে স্বাগতিক সমর্থকদের আচরণে রিয়াল মাদ্রিদ অধিনায়ক ‘কষ্ট’ পেয়েছেন বলে জানিয়েছেন জিনেদিন জিদান।
  • ক্লাব বিশ্বকাপের সেমিতে রামোসবিহীন রিয়াল
    ক্লাব বিশ্বকাপের সেমি-ফাইনালে ক্লাব আমেরিকার বিপক্ষে খেলতে পারবেন না সের্হিও রামোস। দীর্ঘ ভ্রমণের পর শারীরিক সমস্যায় ভুগছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।
  • শেষের নায়ক রামোসে রিয়ালের রেকর্ড
    কাম্প নউয়ে সের্হিও রামোসের শেষের নায়ক হয়ে ওঠার স্মৃতি এখনও উজ্জ্বল। সপ্তাহ ঘুরতেই আরেক রোমাঞ্চের জন্ম দিলেন এই স্প্যানিশ ডিফেন্ডার। গত সপ্তাহে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে শেষ মুহূর্তে গোল করে হার এড়িয়েছিলেন, এবার দলকে এনে দিলেন পুরো তিন পয়েন্ট। অধিনায়কের এমন দুর্দান্ত পারফরম্যান্সে রিয়াল মাদ্রিদ গড়লো অনন্য এক কীর্তি - নিজেদের ইতিহাসে টানা সর্বোচ্চ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।
  • কিছু না পাওয়ার চেয়ে এক পয়েন্ট ভালো: রামোস
    লুইস সুয়ারেসের গোলে ক্লাসিকোয় এগিয়ে যাওয়া বার্সেলোনাকে শেষ মুহূর্তে জয় বঞ্চিত করেন সের্হিও রামোস। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠ থেকে ১ পয়েন্ট নিয়ে ফেরার স্বস্তি তাই অধিনায়কের কণ্ঠে।
  • রামোসের চোট নিয়ে হতাশ জিদান
    দলের বাজে সময় যাচ্ছে। এই অবস্থায় রিয়াল বেতিসের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তারকা এই ডিফেন্ডার চোটে পড়ায় হতাশ কোচ জিনেদিন জিদান।
  • চোট নিয়ে মাঠের বাইরে রামোস
    সের্হিও রামোস বাঁ হাঁটুর লিগামেন্টে চোট পেয়েছেন বলে নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।
  • শিরোপা জয়ের কৃতিত্ব রামোসকে দিলেন জিদান
    সেভিয়াকে হারিয়ে রিয়াল মাদ্রিদের উয়েফা সুপার কাপ জয়ের কৃতিত্ব সের্হিও রামোসকে দিয়েছেন কোচ জিনেদিন জিদান।