• শৈশবের ক্লাবে ফিরলেন ফের্নান্দিনিয়ো
    পেশাদার ফুটবল জীবন যেখানে শুরু করেছিলেন, সেই ক্লাবেই ফিরে গেলেন ম্যানচেস্টার সিটির সাবেক খেলোয়াড় ফের্নান্দিনিয়ো। ব্রাজিলের সেরি আর দল আথলেতিকো পারানায়েন্সে যোগ দিয়েছেন ৩৭ বছর বয়সী এই মিডফিল্ডার।
  • ‘ভাগ্যের জোরে পিএসজি-চেলসি-সিটিকে হারিয়েছে রিয়াল’
    চ্যাম্পিয়ন্স লিগে ২০২১-২২ মৌসুমের শিরোপা জয়ের পথে কঠিন সব বাধার মুখে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে অবিশ্বাস্য সব প্রত্যাবর্তনের গল্প লিখে একে একে তারা হারিয়ে দেয় পিএসজি, চেলসি, ম্যানচেস্টার সিটি এবং ফাইনালে লিভারপুলকে। সিটির প্রধান নির্বাহী ফেররান সোরিয়ানো রিয়ালের এই পথচলায় বড় ভূমিকা দেখছেন ভাগ্যের। তার মতে, সৌভাগ্যের সহায়তা না পেলে এর কিছুই করতে পারত না কার্লো আনচেলত্তির দল।
  • সিটিতেই থাকবেন সিলভা, আশায় গুয়ার্দিওলা
    এই গ্রীষ্মেই বের্নার্দো সিলভার ম্যানচেস্টার সিটি ছাড়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে অনেক দিন ধরে। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা অবশ্য পর্তুগিজ মিডফিল্ডারকে ধরে রাখার ব্যাপারে আশাবাদী। একইসঙ্গে অবশ্য কোচ আবারও বললেন, কোনো খেলোয়াড়ের ইচ্ছার বিরুদ্ধে তাকে দলে চান না তিনি।
  • প্রিমিয়ার লিগ শুরু ৫ অগাস্ট
    প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখার অভিযানে ২০২২-২৩ আসরের তৃতীয় দিনে মাঠে নামবে ম্যানচেস্টার সিটি। আগামী ৭ অগাস্ট প্রথম ম্যাচে তারা খেলবে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে।
  • পিএসজি-সিটির বিরুদ্ধে উয়েফার কাছে লা লিগার অভিযোগ
    দলবদল এবং খেলোয়াড়দের বেতনের পেছনে প্রচুর অর্থ খরচ করা পিএসজি ও ম‍্যানচেস্টার সিটির বিরুদ্ধে  ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ লঙ্ঘনের অভিযোগ এনেছে লা লিগা। স্পেনের শীর্ষ লিগটি ফরাসি ও ইংলিশ চ‍্যাম্পিয়নদের বিরুদ্ধে উয়েফার কাছে অভিযোগ করেছে।
  • সিটি আমার জন্য পারফেক্ট দল: হলান্ড
    ঘোষণা এসেছিল আগেই, এবার সারা হলো আনুষ্ঠানিকতা। বরুশিয়া ডর্টমুন্ডে আলো ছড়ানো আর্লিং হলান্ড হয়ে গেলেন ম‍্যানচেস্টার সিটির। ইংলিশ চ‍্যাম্পিয়নদের আক্রমণভাগ আগে থেকেই দুর্দান্ত। সেখানে যোগ হলো সময়ের সেরা স্ট্রাইকারের একজন হলান্ড। প্রতিপক্ষের দুর্ভাবনা আরও বাড়িয়ে তিনি বললেন, সিটির খেলার ধরন তার জন‍্য আদর্শ।
  • বার্সায় যাওয়া না যাওয়া নিয়ে এখন ভাবতে চান না সিলভা
    নিজে সরাসরি কিছু না বললেও সাম্প্রতিক সময়ে বের্নার্দো সিলভার দলবদলের গুঞ্জন শোনা যাচ্ছে বেশ। এই গ্রীস্মে ম্যানচেস্টার সিটি মিডফিল্ডারকে নাকি দলে টানতে আগ্রহী বার্সেলোনা। এই প্রসঙ্গে অবশ্য এখনই কিছু বলতে চান না তিনি। এই ব্যাপারে ভেবে দেখবেন মৌসুম শেষে।
  • সিটির চেয়ে ইংল্যান্ডের হয়ে খেলায় স্বাধীনতা বেশি: গ্রিলিশ
    ক্লাব ফুটবলের দারুণ পারফরম্যান্স অনেকেই মেলে ধরতে পারেন না জাতীয় দলের জার্সিতে। জ্যাক গ্রিলিশের ব্যাপারটা অবশ্য একটু উল্টোই বলা যায়! এর কারণও ব্যাখ্যায় ইংলিশ ফরোয়ার্ড জানিয়েছেন, ম্যানচেস্টার সিটির চেয়ে জাতীয় দলে বেশি স্বাধীনতা নিয়ে খেলার সুযোগ পান বলেই সম্ভব হয়েছে সেটা।
  • হলান্ডের কাছ থেকে মৌসুমে ২০-২৫ গোল চান ডে ব্রুইনে
    দলে শীর্ষমানের স্ট্রাইকারের ঘাটতি নিয়েই গত মৌসুমে দুর্দান্ত ফুটবল খেলে প্রিমিয়ার লিগ জিতেছে ম্যানচেস্টার সিটি। চ্যাম্পিয়ন্স লিগেও উঠেছিল সেমি-ফাইনালে। এবার দলটিতে যোগ দিয়েছেন সময়ের সেরা স্ট্রাইকারদের একজন, আর্লিং হলান্ড। নরওয়ে তারকার জন্য একটা লক্ষ্য বেঁধে দিয়েছেন তার নতুন সতীর্থ কেভিন ডে ব্রুইনে। মৌসুমে হলান্ডের কাছ থেকে তার চাওয়া ২০-২৫ গোল।
  • সিটিতে আসার আগে ম্যাচে ৬ গোল আর্জেন্টাইন ফরোয়ার্ডের!
    এই গ্রীষ্মে আর্লিং হলান্ড যখন ম্যানচেস্টার সিটিতে আসবেন, তখন সবার চোখ হয়তো নরওয়ের এই তারকা ফরোয়ার্ডের দিকেই থাকবে। তবে হুলিয়ান আলভারেস দেখিয়ে দিলেন, তাকে উপেক্ষা করার সুযোগ নেই। পেপ গুয়ার্দিওলার দলে যোগ দেওয়ার কয়েক সপ্তাহ আগে এই আর্জেন্টাইন ফরোয়ার্ড কোপা লিবের্তাদোরেসের এক ম্যাচে একাই করলেন ৬ গোল!
  • দুই গোল খেয়ে ঘাবড়ে গিয়েছিল সিটি
    একটু একটু করে ঘনিয়ে আসছিল ম্যাচ শেষের সময়। অ্যাস্টন ভিলার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থাকা ম্যানচেস্টার সিটির সামনে চোখ রাঙাচ্ছিল পরাজয়। ফিকে হয়ে যাচ্ছিল শিরোপা জয়ের আশাও। সেখান থেকে অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লিখে প্রিমিয়ার লিগের ট্রফি ধরে রাখে পেপ গুয়ার্দিওলার দল। দলটির তারকা মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে বললেন, পিছিয়ে থাকা অবস্থায় হারের শঙ্কায় উদ্বিগ্ন ছিলেন তারা।
  • সিটির পাগলাটে ঘুরে দাঁড়ানো আগুয়েরোর কীর্তির চেয়ে বড়?
    স্রেফ পাঁচ মিনিটের ঝড়। তাতে শঙ্কার কালো মেঘ সরিয়ে, দুই গোলে পিছিয়ে থাকার ঘাটতি পুষিয়ে এলো দারুণ জয়। পাঁচ বছরের মধ্যে চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা উৎসবে মাতল ম্যানচেস্টার সিটি। রোমাঞ্চে ভরা এই প্রাপ্তির সঙ্গে তুলনা শুরু হয়ে গেছে সেই ২০১২ সালের বাকবদলে দেওয়া সাফল্যের! যে গল্পের সঙ্গে জুড়ে আছে ক্লাব কিংবদন্তি সের্হিও আগুয়েরোর নাম।
  • চ্যাম্পিয়ন হয়ে গুয়ার্দিওলা বললেন ‘আমরা কিংবদন্তি’
    জমজমাট শিরোপা লড়াইয়ের শেষ দিনেও ছড়াল রোমাঞ্চ-উত্তেজনা। শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে গেল লিভারপুল। কিন্তু তাদের হতাশ করে টানা দ্বিতীয় ও পাঁচ মৌসুমের মধ্যে চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। নিজেদের অর্জনে উচ্ছ্বাসে ভাসছেন ম্যানচেস্টারের দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। বললেন, ইতিহাস মনে রাখবে তাদের কীর্তি।
  • অ্যাস্টন ভিলার গোলরক্ষককে আক্রমণ, ক্ষমা চাইল সিটি
    ম্যাচ শেষের বাঁশি বাজতেই শুরু হয়ে গেল শিরোপা উৎসব। ম্যানচেস্টার সিটির পাগলপ্রায় সমর্থকরা নেমে এলো ইতিহাদ স্টেডিয়ামে সবুজ আঙিনায়। বাঁধভাঙা উদযাপনের মাঝেই ঘটে যায় অপ্রত্যাশিত ঘটনা; আক্রমণের শিকার হন অ্যাস্টন ভিলার গোলরক্ষক রবিন ওলসেন।
  • বিদেশি কোচদের মধ্যে ইপিএলের রেকর্ড চ্যাম্পিয়ন গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা ধরে রাখার মধ্যে দিয়ে দারুণ একটি রেকর্ড গড়েছেন পেপ গুয়ার্দিওলা। প্রিমিয়ার লিগের ইতিহাসে চারটি শিরোপা জিতে বিদেশি কোচদের মধ্যে এখন তিনিই সবচেয়ে সফল।
  • শেষদিনের রুদ্ধশ্বাস লড়াইয়ে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি
    দীর্ঘ ৯ মাসের হাড্ডাহাড্ডি শিরোপা দৌড়ের সব রোমাঞ্চ যেন জড়ো হলো শেষ দিনে। আরও নির্দিষ্ট করে বললে অন্তিম ৪৫ মিনিটে। দুই গোলে পিছিয়ে পড়ে এতদিনের সব প্রচেষ্টা তখন বিফলে যাওয়ার শঙ্কায় ম্যানচেস্টার সিটি। অন্যদিকে একটি গোলের অপেক্ষায় লিভারপুল। তবে পাঁচ মিনিটের নাটকীয়তায় পাল্টে গেল সব। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে অসাধারণ এক জয় তুলে নিয়ে উৎসবে মাতল পেপ গুয়ার্দিওলার দল।
  • ফার্গুসনের পাশে বসার হাতছানিতে রোমাঞ্চিত গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে আরও একটি শিরোপার খুব কাছে দাঁড়িয়ে পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি। অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ রাউন্ডে নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারলেই পাঁচ বছরের মধ্যে চতুর্থ লিগ ট্রফি ঘরে তুলবে দলটি। আর সেটা হলে দারুণ এক অর্জনে ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসনের পাশে বসবেন গুয়ার্দিওলা।
  • ইপিএলের সেরা খেলোয়াড় ডে ব্রুইনে
    দ্বিতীয়বারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় হওয়ার হাতছানি ছিল দুজনের সামনে। শেষ পর্যন্ত মোহামেদ সালাহকে পেছনে ফেলে পুরস্কারটি জিতেছেন কেভিন ডে ব্রুইনে।
  • চ্যাম্পিয়ন্স লিগের চেয়েও তৃপ্তিদায়ক ইপিএলের শিরোপা!
    মহাদেশীয় প্রতিযোগিতার সঙ্গে তো ঘরোয়া লিগের তুলনা চলে না। তবে পেপ গুয়ার্দিওলার ভাবনা অন‍্যরকম। তার কাছে চ‍্যাম্পিয়ন্স লিগের চেয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতাই বেশি কঠিন। 
  • ‘ট্রফি ধরে রাখতে আমরা জীবন দিয়ে দেব’
    একটি ড্র। একটু ধাক্কা। তীরে এসে তরী ডোবার শঙ্কা। শিরোপা লড়াইয়ে এগিয়ে থাকলেও ম্যানচেস্টার সিটি হুট করেই পড়ে গেছে যেন একটু অনিশ্চয়তায়। তবে এত কাছে এসে সব হারাতে চান না পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটির কোচ আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়ে দিলেন, শেষ ম্যাচে তারা নিজেদের সবটুকু ঢেলে দিয়ে ধরে রাখবেন ট্রফি।
  • সমর্থকদের উৎসবের প্রস্তুতি নিতে বললেন গুয়ার্দিওলা
    ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে পয়েন্ট হারালেও প্রিমিয়ার লিগের শিরোপা ভাগ্য ম্যানচেস্টার সিটির হাতেই আছে। যদিও তাদের জয় হাতছাড়া হওয়াটা লিভারপুল সমর্থকের জন্য দারুণ প্রশান্তির। সিটি কোচ পেপ গুয়ার্দিওলা অবশ্য নির্ভারই আছেন। অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ রাউন্ডে সমর্থকদের শিরোপা উদযাপনের প্রস্তুতি নিয়ে রাখতে বললেন এই স্প্যানিশ কোচ।
  • সিটির হোঁচটে লিভারপুলের আশার পালে দোলা
    বারবার উন্মুক্ত হয়ে পড়ল ম্যানচেস্টার সিটির রক্ষণ। সুযোগ দু’হাতে কাজে লাগিয়ে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে গেল ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। বিরতির পর আক্রমণের ঢেউ তুলে ম্যাচে ফিরল সিটি। শেষ মুহূর্তে রিয়াদ মাহরেজের পেনাল্টি মিসে হাতছাড়া হয়ে গেল জয়। পেপ গুয়ার্দিওলার দলের পয়েন্ট হারানোয় শিরোপা লড়াই আরেকটু জমে উঠল। লিভারপুলের নিভু নিভু আশার প্রদীপে যোগ হলো বাড়তি জ্বালানি।
  • 'খেলোয়াড়দের সিটিতে আসার কারণ আমি নই'
    ফুটবল বিশ্বের সেরা কোচদের একজন তিনি। তরুণ বা তারকা খেলোয়াড়দের অনেকেরই স্বপ্ন থাকে পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে খেলার। সময়ের সবচেয়ে সম্ভাবনাময় ফরোয়ার্ডদের একজন আর্লিং হলান্ড ম্যানচেস্টার সিটিতে নাম লেখানোর পর বিষয়টি আবারও আলোচনায় উঠে এসেছে। গুয়ার্দিওলা নিজে অবশ্য তা মানতে নারাজ। সাবেক বার্সেলোনা কোচ মনে করেন, প্রিমিয়ার লিগের ক্লাবটির প্রতিনিধিত্ব করতেই এখানে আসেন খেলোয়াড়রা।
  • 'কোয়াড্রপল? সিটি ম্যাচের পর জিজ্ঞাসা করুন'
    দুটি মিশন শেষ সফলভাবে। লিগ কাপের পর এফএ কাপও ঘরে তুলেছে লিভারপুল। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে বাজিমাত করতে পারলে অনন্য ‘কোয়াড্রপল’ জয়ের উচ্ছ্বাসে ভাসবে ‘অল রেড’ খ্যাত দলটি। কিন্তু লিগের শিরোপাভাগ্য নেই তাদের হাতে। পয়েন্ট টেবিলে দুরত্ব ধরে রেখে ছুটছে ম্যানচেস্টার সিটি। ইয়ুর্গেন ক্লপ তাই অপেক্ষায় আছেন প্রতিপক্ষের হোঁচটের।
  • সেই গোলের ১০ বছর পূর্তিতে ইতিহাদে আগুয়েরোর ভাস্কর্য
    সের্হিও আগুয়েরোর এই গোলটির গল্প লেখা হয়েছিল ১০ বছর আগে। যে গোলে বদলে গিয়েছিল ম্যানচেস্টার সিটির ভাগ্য। ৯৪তম মিনিটে আর্জেন্টাইন তারকার লক্ষ্যভেদেই ৪৪ বছর পর প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত হয় দলটির। নিজেদের গল্পগাঁথার অংশ হয়ে যাওয়া সেই গোলের এক দশক পূর্তিতে ক্লাবের সফলতম গোলদাতাকে সম্মান জানাল সিটি।
  • ‘সিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ডে ব্রুইনে’
    এক ম্যাচে চার গোল যে কোনো ফরোয়ার্ডের জন্যই দারুণ কিছু। সেই কাজটা যখন একজন মিডফিল্ডার করেন, স্বাভাবিকভাবেই এর মাহাত্ম্য অনেক বেশি। তাই কেভিন ডি ব্রুইনেকে স্তুতিতে ভাসালেন পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, চলতি মৌসুমে তাদের সেরা খেলোয়াড় এই বেলজিয়ান তারকা।
  • ডে ব্রুইনের ৪ গোলে শিরোপার আরও কাছে সিটি
    বলতে গেলে কেভিন ডে ব্রুইনের কাছেই হেরে গেল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। চার গোল করে ব্যবধান গড়ে দিলেন বেলজিয়ান মিডফিল্ডার। দলকে নিয়ে গেলেন শিরোপার আরও কাছে।
  • বরুশিয়া থেকে সিটিতে হলান্ড
    গুঞ্জন ছিল বেশ কিছুদিন ধরেই। এবার ঘোষণা চলেই এলো। চলতি মৌসুম শেষে আর্লিং হলান্ড যোগ দিচ্ছেন ম্যানচেস্টার সিটিতে।
  • উলভারহ্যাম্পটন ম্যাচ গুয়ার্দিওলার কাছে ফাইনাল
    প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে তিন রাউন্ড বাকি থাকতে লিভারপুলের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে আছে ম্যানচেস্টার সিটি। এখন যে সমীকরণ, তাতে শেষ ৩ ম‍্যাচে ৭ পয়েন্ট পেলেই শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে তাদের। তবে এই পরিস্থিতিতেও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে পরের ম্যাচটিকে ফাইনাল হিসেবে দেখছেন সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • চোটে মৌসুম শেষ সিটির দিয়াসের
    প্রিমিয়ার লিগে জমজমাট লড়াইয়ের শেষ পর্যায়ে এসে বড় ধাক্কা খেয়েছে ম‍্যানচেস্টার সিটি। ভিন্ন ভিন্ন চোটে মৌসুম শেষ হয়ে গেছে তিন নির্ভরযোগ‍্য ডিফেন্ডার রুবেন দিয়াস, জন স্টোনস এবং কাইল ওয়াকারের।
  • রিয়ালের কাছে হারের বেদনা ভুলতে পারছেন না সিটি কোচ
    সময় নাকি ভুলিয়ে দেয় সবকিছুই। সময়ের স্রোতে উপশম হয় সব ব্যথার। তবে পেপ গুয়ার্দিওলার এই যন্ত্রণা ভুলতে বেশ সময় লাগবে বলেই মনে হচ্ছে। রিয়াল মাদ্রিদের কাছে শেষ সময়ে খেই হারিয়ে ম্যাচ হারার ক্ষত এখনও দগদগে ম্যানচেস্টার সিটি কোচের হৃদয়ে।
  • হতাশা ভুলে জেগে উঠবে সিটি, আশায় কোচ
    কিছু দুঃখ ভোলা যায় না সহজে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের ক্ষত শুকাতে ম্যানচেস্টার সিটির তাই খানিকটা সময় লাগবে। কিন্তু দ্রুতই যে আবার জেগেও উঠতে হবে দলটিকে। নজর দিতে হবে প্রিমিয়ার লিগে, সেখানে লিভারপুলের সঙ্গে শিরোপার দ্বৈরথ তাদের।
  • আমরা সেরাটা খেলতে পারিনি: গুয়ার্দিওলা
    এত কাছে, তবু এত দূর! ম্যানচেস্টার সিটির সঙ্গে কথাটা যেন খুব যায়। ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে দুই গোলের ব্যবধানে, তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু পরপর দুই মিনিটে দুটি, পরে আরেকটি গোল হজম করে ইংলিশ দলটিকে বিদায় নিতে হয়েছে বেদনা সঙ্গী করে। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা নির্দ্বিধায় মেনে নিয়েছেন তাদের ব্যর্থতা।   
  • রূপকথার প্রত্যাবর্তনে সিটিকে হারিয়ে ফাইনালে রিয়াল
    চোখ রাঙাচ্ছিল আরেকটি পরাজয়। ঘনিয়ে আসছিল বিদায়ের ক্ষণ। তবে এই রিয়াল মাদ্রিদ তো শেষের আগে শেষ হওয়ার নয়! শেষ মুহূর্তে পরপর দুই মিনিটে দুই গোল করে দলের আশা বাঁচিয়ে রাখলেন রদ্রিগো। খেলা গড়াল অতিরিক্ত সময়ে। সেখানে জালের দেখা পেলেন করিম বেনজেমা। চেনা আঙিনায় আরেকটি প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে, ম্যানচেস্টার সিটির আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল।
  • শিরোপা জিততে কি করতে হবে জানে সিটি: গুয়ার্দিওলা
    বেশ কিছু দিন ধরেই শিরোপার জন‍্য চলছে তীব্র লড়াই। লিভারপুল এগিয়ে যায় তো তাদের পেছনে ফেলে শীর্ষে ফেরে ম‍্যানচেস্টার সিটি। শিরোপাধারীরা ৪ পয়েন্টে এগিয়ে যায় তো ব‍্যবধান ফের ১-এ নামিয়ে আনে ইয়ুর্গেন ক্লপের দল। পেপ গুয়ার্দিওলার ধারণা, পয়েন্ট হারাবে না লিভারপুল। তাই শিরোপা ধরে রাখার একটাই পথ দেখছেন সিটি কোচ, জিততে হবে শেষ চার ম‍্যাচ।
  • লিভারপুলকে হটিয়ে ফের শীর্ষে সিটি
    মৌসুমে প্রথম দেখায় লিডস ইউনাইটেডের জালে গোল উৎসব করা ম্যানচেস্টার সিটি এবার ব্যবধান অত বড় করতে পারল না। শেষ পর্যন্ত কমও অবশ্য হয়নি। অনেকটা সময় চেনা রূপে না থেকেও তুলে নিল বড় জয়। সেই সঙ্গে কয়েক ঘণ্টার ব্যবধানে লিভারপুলকে হটিয়ে আবারও লিগ টেবিলের শীর্ষে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।
  • ‘বিধ্বংসী’ ডে ব্রুইনে কোচের চোখে যেখানে বিশ্বসেরা
    মাঠে গতিময় ছুটে চলা। চোখের পলকে মাঠজুড়ে বিচরণ। প্রতিপক্ষের রক্ষণ চিরে সুযোগ তৈরি করা। এই কাজে কেভিন ডে ব্রুইনের চেয়ে ভালো আর কাউকে দেখেন না পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, নিজের পজিশনে বিশ্বের সেরা ফুটবলার তার দলের এই মিডফিল্ডার।
  • চার গোলের গর্ব আর তিন গোলের আক্ষেপ সিটি কোচের
    ম্যাচের শুরু থেকেই একের পর আক্রমণ। শুরুর দিকেই দুটি গোল। রিয়াল মাদ্রিদকে কোণঠাসা করে রাখা। ম্যাচজুড়ে আক্রমণের পসরা মেলে ধরা। উত্তেজনার অনেক মোড় পেরিয়ে শেষ পর্যন্ত জয়। সব মিলিয়ে ম্যানচেস্টার সিটির পারফরম্যান্সে তৃপ্তির উপকরণ আছে বেশ। কোচ পেপ গুয়ার্দিওলা যথেষ্টই খুশি দলের খেলায়। তবে মনের কোণে তার হতাশাও উঁকি দিচ্ছে একটু, গোল যে হজম করতে হলো তিনটি!
  • ৭ গোলের রোমাঞ্চে সিটির কাছে রিয়ালের হার
    দেড় মিনিটের মাথায় গোল! ম্যানচেস্টার সিটির দারুণ শুরু। ১১ মিনিটে স্কোরলাইন ২-০, রিয়াল মাদ্রিদের বিপক্ষে এমন কিছু কি কল্পনাও করেছিল ইংলিশ দলটি? প্রবল চাপের মুখে কোণঠাসা হয়ে পড়া দলকে আরও একবার পথ দেখালেন করিম বেনজেমা। অসাধারণ নৈপুণ্যে জালে বল পাঠালেন ভিনিসিউস জুনিয়র। তবে ম্যানচেস্টার সিটির আগ্রাসী ও অসাধারণ ফুটবলের সামনে সেগুলো কেবলই ব্যবধান কমাল।
  • রিয়ালের ‘বেঞ্জামিন বাটন’ মদ্রিচ
    বয়স তার ৩৬। ফুটবলের হিসাবে তিনি ‘বুড়োদের’ কাতারে। বয়সের ভারে খেলার ধার কমার কথা, কিন্তু লুকা মদ্রিচ আর ‘বেঞ্জামিন বাটন’ মুভির গল্প যেন এক সুঁতোয় গাঁথা। সিনেমাটির নায়ক ব্র্যাড পিটের মতো ক্রোয়াট মিডফিল্ডারেরও যেন বয়সের সঙ্গে তারুণ্য বাড়ছে। অভিজ্ঞতার সঙ্গে বাড়ছে ধারও। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে রিয়াল মাদ্রিদের লড়াই শুরুর আগে ইংলিশ শিবিরে তাই বড় দুর্ভাবনার জায়গা মদ্রিচকে সামলানো।
  • ‘শত্রু’ ভিনিসিউসের জন্য জেসুসের শুভকামনা
    রিয়াল মাদ্রিদের জার্সিতে প্রথম তিন বছরের বিবর্ণতা ঝেড়ে ফেলে চলতি মৌসুমের শুরু থেকে যেন নতুন রূপে ধরা দিয়েছেন ভিনিসিউস জুনিয়র। দুর্দান্ত সব পারফরম্যান্সে দলকে নিয়ে ছুটে চলেছেন তিনি। জাতীয় দল সতীর্থের এমন উন্নতিতে দারুণ খুশি গাব্রিয়েল জেসুস। জানালেন শুভকামনাও। তবে ক্লাব ফুটবলের পরিচয় তাদেরকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। তাই অন্তত আসছে লড়াইয়ে ভিনিসিউসকে সেরা ছন্দে দেখতে চান না ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার জেসুস।
  • রিয়ালের ইতিহাস ভুলে লড়তে চান গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ এবারের আসরেও রয়েছে দারুণ ছন্দে। তারকা সমৃদ্ধ পিএসজি ও শিরোপাধারী চেলসিকে হারিয়ে জায়গা করে নিয়েছে সেমি-ফাইনালে। শেষ চারে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ অর্জনে ঠাসা ক্লাবটি। তাদের সঙ্গে লড়াইয়ের আগে দলটির অতীত নিয়ে ভাবতে চান না প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রিয়ালের বিপক্ষে সিটিকে এগিয়ে রাখছেন তেভেস
    একদল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ইতিহাসের সর্বোচ্চ ১৩ বার। আরেক দলের এই প্রতিযোগিতায় এখনও চ্যাম্পিয়নই হতে পারেনি। তবে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির ম্যাচের আগে কার্লোস তেভেসের চোখে ফেভারিট প্রিমিয়ার লিগের দলটিই।
  • সিটিতে নিজের ভবিষ্যৎ নিয়ে চুপ জেসুস
    ফুটবল মৌসুমের শেষ ভাগে যা হয়- শিরোপার লড়াইয়ের সঙ্গে তারকাদের বলবদল নিয়ে চলতে থাকে জল্পনা। আসছে গ্রীষ্মে দলবদল করতে পারেন, সম্ভাব্য এমন তারকাদের মধ্যে অন্যতম বড় নাম ম্যানচেস্টার সিটির গাব্রিয়েল জেসুস। যদিও মৌসুমের গুরুত্বপূর্ণ এই সময়ে নিজের ভবিষ্যৎ নিয়ে কোনো কথা বলতে চান না ব্রাজিলিয়ান তারকা। তার নজর এখন দলের লক্ষ‍্য পূরণ করা।
  • রিয়াল ম্যাচের আগে জেসুসের ৪ গোলে উড়ল সিটি
    চেনা আঙিনায় যেন ক্যারিয়ারে সেরা একটি ম্যাচ খেললেন গাব্রিয়েল জেসুস! প্লেসিং শটে, হেডে, স্পট কিকে-যেভাবে ইচ্ছা গোল করলেন। সতীর্থের গোলেও রাখলেন অবদান। এতদিনের না পারার বৃত্ত ভেঙে প্রিমিয়ার লিগে প্রথম হ্যাটট্রিকের আনন্দে উড়াল দিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ওয়াটফোর্ডকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি।
  • রেকর্ড গড়ে গুয়ার্দিওলা বললেন, জিততে হবে সব ম্যাচ
    ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে শুরুর বিবর্ণতা ঝেড়ে ফেলে দ্বিতীয়ার্ধে দল যেভাবে ঘুঁরে দাঁড়িয়েছে, তাতে দারুণ খুশি ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। দল পুনরায় ফিরেছে লিগ টেবিলের শীর্ষে। তবে শিরোপা জিততে দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে এবং বাকি ম্যাচগুলোর সবকটি জিততে হবে বলে মনে করেন তিনি।
  • শুরুর মলিনতা কাটিয়ে শীর্ষে ফিরল সিটি
    এ ম্যাচে না থেকেও ছিল লিভারপুল! কদিন আগে তাদের কাছে হেরে এফএ কাপ থেকে ছিটকে পড়ে ম্যানচেস্টার সিটি। এরপর তাদের কাছেই হারায় প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষস্থান। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে ম্যাচটি তাই পেপ গুয়ার্দিওলার দলের জন্য ছিল অনেক হিসাব মেলানোর উপলক্ষ। বিবর্ণ প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে চেনা রূপে ফিরল তারা। দারুণ জয়ে আবারও উঠল লিগ টেবিলের শীর্ষে।
  • সিটিকে হারিয়ে ফাইনালে লিভারপুল
    প্রথমার্ধে দুর্দান্ত খেলা লিভারপুলের সামনে কোণঠাসা হয়ে রইল ম্যানচেস্টার সিটি। দিতে হলো গোলরক্ষকের ভুলের মাশুলও। বিরতির পর প্রাণপণ চেষ্টা করেও লাভ হলো না পেপ গুয়ার্দিওলার দলের। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে এফএ কাপের ফাইনালে উঠল ইয়ুর্গেন ক্লপের দল।
  • এদেরসন স্থির, আমি মেজাজ হারিয়ে ফেলি: আলিসন
    সময়ের সেরা গোলরক্ষকদের তালিকায় থাকবেন দুই জনই। প্রিমিয়ার লিগে তারা শিরোপা প্রত‍্যাশী দুই দলের ‘চীনের প্রাচীর।’ জাতীয় দলের গোল পোস্টের নিচে থাকতে একজন আরেক জনকে জানান কঠিন চ‍্যালেঞ্জ। তাদের মধ‍্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পাশাপাশি আছে পরস্পরের জন‍্য শ্রদ্ধাবোধও। সেই জায়গা থেকেই হয়তো, নিজের চেয়ে এদেরসনকে একটা জায়গায় এগিয়ে রাখলেন আলিসন।
  • দলের জন্য আরও ‘স্বার্থপর’ হতে চান সিটির গ্রিলিশ
    দলে অবদান রাখছেন না, তা নয়। তবে জ্যাক গ্রিলিশের কাছে ম্যানচেস্টার সিটি সতীর্থদের প্রত্যাশা গোলমুখে তার আরও সক্রিয় উপস্থিতি। তিনি নিজেও উপলব্ধি করছেন, দলের প্রয়োজনে তাকে আরও স্বার্থপর হতে হবে।
  • আতলেতিকোর সমালোচনা করিনি: গুয়ার্দিওলা 
    দ্বিতীয় লেগের দ্বিতীয় অর্ধে গোল পেতে মরিয়া হয়ে উঠলেও দুই লেগের বাকি সময়ে একরকম খোলসবন্দিই ছিল আতলেতিকো মাদ্রিদ। তাদের খেলার ধরন নিয়ে হয়েছিল তীব্র সমালোচনা। অনুযোগ ছিল ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার কন্ঠেও। লড়াই শেষে অবশ্য বললেন, প্রতিপক্ষের খেলার সমালোচনা করেননি তিনি।
  • মরিয়া আতলেতিকোকে বিদায় করে সেমি-ফাইনালে সিটি
    চেনা আঙিনায় ফিরেও নিজেদের উজ্জীবিত করতে যেন একটু বেশিই দেরি করে ফেলল আতলেতিকো মাদ্রিদ। খোলস ভেঙে বেরিয়ে দ্বিতীয়ার্ধে করতে থাকল একের পর এক আক্রমণ। হয়তো বিপদ বুঝে রক্ষণে মনোযোগী হলো ম্যানচেস্টার সিটি। জাল অক্ষত রেখে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • ফের্নান্দিনিয়োর ক্লাব ছাড়ার সিদ্ধান্তে বিস্মিত গুয়ার্দিওলা
    খেলতে চান নিয়মিত। কিন্তু দলে হয়ে পড়েছেন অনিয়মিত। তাই চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন ফের্নান্দিনিয়ো। ব্রাজিলিয়ান মিডফিল্ডারের আচমকা এমন ঘোষণায় অবাক হয়েছেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • বড় সুযোগ হাতছাড়া করে খুব হতাশ গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটি ও লিভারপুল দ্বৈরথ নিয়ে ইংলিশ ফুটবল সপ্তাহ জুড়েই ছিল সরগরম। দুদলের মুখোমুখি লড়াইকে অনেকে প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারক ম্যাচ হিসেবে ভাবছিলেন। শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হওয়ায় পয়েন্ট টেবিলের চিত্র আছে আগের মতোই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের সম্ভাবনা জাগিয়েও পয়েন্ট হারানোয় হতাশ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ড্রয়ে শেষ সিটি-লিভারপুলের রোমাঞ্চকর লড়াই
    শিরোপা নির্ধারক! ম্যাচের আগে এই কথাটিই আসছিল ঘুরে-ফিরে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের মাঠের লড়াইয়েও শুরু থেকে ছড়াল তুমুল উত্তেজনা। আক্রমণের পসরা মেলে দুইবার এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি। প্রতিবারই ঘুরে দাঁড়িয়ে সমতা ফেরাল লিভারপুল। রোমাঞ্চের ভেলায় ভেসে ড্রয়ে শেষ হলো লড়াই।
  • আগ্রহ ও রোমাঞ্চ নিয়ে সিটি ম্যাচের অপেক্ষায় ক্লপ
    আর দশটা ম্যাচের সঙ্গে কোনো পার্থক্য নেই বলে হয়তো চাপ সরিয়ে রাখার চেষ্টা করলেন ইয়ুর্গেন ক্লপ। তবে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের লড়াইয়ের গুরুত্ব তো আর অস্বীকার করতে পারেন না। তাই অধীর আগ্রহ নিয়ে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য অপেক্ষা করার কথা জানালেন লিভারপুল কোচ।
  • ‘মৌসুমের সবচেয়ে বড় ম্যাচ’ নিয়ে রোমাঞ্চিত ফোডেন
    কেবল এক পয়েন্টের ব্যবধান নিয়ে মুখোমুখি লড়াইয়ে নামতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। অনেকের মতে, এই ম্যাচের ফলে নির্ধারণ হয়ে যেতে পারে প্রিমিয়ার লিগের সম্ভাব্য বিজয়ী। সিটি মিডফিল্ডার ফিল ফোডেনের কণ্ঠেও ফুটে উঠল হাইভোল্টেজ ম্যাচের আগে রোমাঞ্চ।
  • ব্রাজিলের কোচ হওয়ার খবর স্রেফ গুজব: গুয়ার্দিওলা
    কাতার বিশ্বকাপের পর ব্রাজিল দলে তিতের উত্তরসূরি কে হচ্ছেন, তা নিয়ে আলোচনার শেষ নেই। সবচেয়ে বেশি শোনা যাচ্ছে পেপ গুয়ার্দিওলার নাম। এমনকি তার সম্ভাব্য পারিশ্রমিকের তথ্যও এসেছে গণমাধ্যমে। লিভারপুল ম্যাচের আগে স্বাভাবিকভাবে এ নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন গুয়ার্দিওলা। পুরো বিষয়টিকে স্রেফ গুজব বলে উড়িয়ে দিলেন ম্যানচেস্টার সিটির কোচ।
  • ‘ফিরতি লেগে সিটিকে আবেগ নিয়ন্ত্রণ করতে হবে’
    ম‍্যাচের উত্তেজনার সময়ে মেজাজ হারানো অস্বাভাবিক কিছু নয়। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম‍্যাচে আরেকটু হলে হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারতো।  এমন চিত্র আর দেখতে চান না পেপ গুয়ার্দিওলা। ফিরতি লেগে খেলোয়াড়দের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বললেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • আতলেতিকোর দেয়াল ভেঙে ম্যানচেস্টার সিটির জয়োল্লাস
    ঘর সামলে পাল্টা আক্রমণে ওঠার কৌশলে অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল আতলেতিকো মাদ্রিদ। তবে প্রবল চাপের মুখে একটা সময় ঠিকই ভেঙে গেল সেই দেয়াল। কেভিন ডে ব্রুইনের দারুণ গোলে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি।
  • সিটির খেলা দেখা আনন্দের: সিমেওনে
    কোনো হাইভোল্টেজ ম্যাচের আগে খেলোয়াড় বা কোচরা অনেক সময়ই কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বা আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনে অবশ্য সে পথে হাঁটেননি। মাঠের লড়াইয়ে নামার আগে বরং একে অপরের প্রশংসাই ঝরছে তাদের কণ্ঠে।
  • আতলেতিকোর বিপক্ষে ১২ জন খেলাব, গুয়ার্দিওলার রসিকতা
    খুব একটা হাস্যরস করতে তাকে দেখা যায় না। এবার তিনি খোলা মনে তাই-ই করলেন। নিজের কৌশল, ম্যাচের আগের অতিরিক্ত ভাবনা নিয়েও করলেন মজা। এমনকি মজার ছলে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বলে বসলেন, আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ১২ জন নিয়ে মাঠে নামবেন তিনি!
  • বার্নলিকে হারিয়ে শীর্ষে ফিরল সিটি
    আন্তর্জাতিক বিরতির পর মাঠে ফিরে ম্যাচ জুড়ে আধিপত্য করল ম্যানচেস্টার সিটি। বার্নলিকে সহজেই হারিয়ে আবারও লিগ টেবিলের শীর্ষে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।
  • এফএ কাপের সেমিতে মুখোমুখি লিভারপুল-সিটি
    এফএ কাপের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলবে লিভারপুল। শেষ চারের আরেক ম্যাচে লড়বে চেলসি ও ক্রিস্টাল প্যালেস। 
  • শেষ আটে চেলসির মুখোমুখি রিয়াল
    নকআউট পর্বের প্রথম ধাপে অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লেখা রিয়াল মাদ্রিদ কোয়ার্টার-ফাইনালেও পেয়েছে শক্ত প্রতিপক্ষ। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে তারা খেলবে চেলসির বিপক্ষে।
  • ক্রিস্টাল প্যালেসের মাঠে সিটির হোঁচট
    কখনও পথ আগলে দাঁড়াল পোস্ট। কখনও গোলমুখ থেকে টোকা দিতে পারল না কেউ। শুরু থেকে শেষ পর্যন্ত বল নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য করে লক্ষ্যে কেবল চারটি শট নিতে পারল ম্যানচেস্টার সিটি। তার সবই আবার গেল বিফলে। ক্রিস্টাল প্যালেসের কাছে মুল্যবান দুটি পয়েন্ট হারাল পেপ গুয়ার্দিওলার দল।
  • ঘরের মাঠে ড্র করে শেষ আটে সিটি
    প্রথম লেগে গোল উৎসব করা ম্যানচেস্টার সিটি এবার জালের দেখাই পেল না। তাতে অবশ্য একটুও ভাবনায় পড়তে হয়নি তাদের। ঘরের মাঠে হতাশাজনক ড্রয়ের পরও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠে গেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • ‘নির্বোধ’ ওয়াকারের ওপর এখনও ক্ষুব্ধ গুয়ার্দিওলা
    ঘটনার পর পেরিয়ে গেছে তিন মাস। কিন্তু এখনও রয়ে গেছে রেশ। প্রতিপক্ষের খেলোয়াড়কে লাথি মেরে চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া কাইল ওয়াকার বোকার মতো কাজ করেছে বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা। ইংলিশ এই ডিফেন্ডারের ওপর থেকে কিছুতেই রাগ কমছে না ম্যানচেস্টার সিটি কোচের।
  • ইউনাইটেডকে উড়িয়ে দিল সিটি
    ম্যাচের শুরু থেকে দাপুটে ফুটবলের পসরা মেলল ম্যানচেস্টার সিটি। শুরুতে পিছিয়ে পড়ার পর সমতা টেনে লড়াইয়ের আভাস দেওয়া ম্যানচেস্টার ইউনাইটেডকে পরে যেন খুঁজেই পাওয়া গেল না। দারুণ জয়ে লিগ টেবিলে লিভারপুলের সঙ্গে ব্যবধান বাড়াল পেপ গুয়ার্দিওলার দল।
  • মেসির মতো গোল করে সিটিকে জেতালেন গ্রিলিশ
    ক্যারিয়ারে প্রথম এফএ কাপে গোল পেলেন জ্যাক গ্রিলিশ। দলকে তুললেন কোয়ার্টার-ফাইনালে। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার বললেন, লিওনেল মেসির গোলের ভিডিও দেখে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি।
  • এভারটনকে হারিয়ে জয়ে ফিরল সিটি
    প্রথমার্ধে বিবর্ণ ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল বিরতির পর। কিন্তু এভারটন গোলরক্ষকের বাধা পেরোতে পারছিল না তারা। শেষ দিকে অবশ্য তাদের আর আটকে রাখতে পারলেন না জর্ডান পিকফোর্ড। লিগ টেবিলে লিভারপুলের সঙ্গে ব্যবধান আবার বাড়িয়ে নিল পেপ গুয়ার্দিওলার দল।
  • লিগ শিরোপা জিততে ক্লপের চাওয়া প্রতিটি ম্যাচ জয়
    সবশেষ রাউন্ডে দুই দলের দুইরকম ফলাফলে পয়েন্ট টেবিলে কমেছে ব্যবধান। তাতে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই আরও জমে ওঠার ইঙ্গিত মিলেছে। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, শিরোপা জিততে হলে এখন থেকে প্রতিটি ম্যাচেই তাদের জয়ের কথা ভাবতে হবে। ম্যানচেস্টার সিটিও একই লক্ষ্যে এগিয়ে যাবে বলে মনে করেন তিনি।
  • রুদ্ধশ্বাস লড়াইয়ে সিটিকে হারাল টটেনহ্যাম
    দুই ম্যাচে প্রতিপক্ষের জালে ৯ বার বল পাঠানোর আত্মবিশ্বাসে চিড় ধরল শুরুতেই গোল খেয়ে। দুইবার পিছিয়ে পড়ে স্বস্তি ফিরলেও শেষ পর্যন্ত টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে পেরে উঠল না ম্যানচেস্টার সিটি। রোমাঞ্চে ঠাসা ম্যাচে প্রায় ভুলে যাওয়া হারের তেতো স্বাদ পেল পেপ গুয়ার্দিওলার দল।
  • লিসবনে গোল উৎসবে শেষ আটের পথে সিটি
    ম্যাচ জুড়ে আক্রমণের পসরা মেলে অসাধারণ পারফরম্যান্স উপহার দিল ম্যানচেস্টার সিটি। গোলও এলো যেন বানের জলের মতো। ভেসে গেল স্পোর্তিং লিসবন। বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলল পেপ গুয়ার্দিওলার দল।
  • নরিচের জালে আবারও ম্যানচেস্টার সিটির গোল উৎসব
    চ্যাম্পিয়নদের বিপক্ষে এবারও কোনোরকম বাধা হতে পারল না নরিচ সিটি। পুরোটা সময় আধিপত্য ধরে রাখল ম্যানচেস্টার সিটি। রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে প্রিমিয়ার লিগের অবনমন অঞ্চলের দলটিকে আবারও উড়িয়ে দিল পেপ গুয়ার্দিওলার দল।
  • লিগ শিরোপা জিততে '৯০ পয়েন্টের বেশি দরকার' সিটির
    গত মৌসুমে ৯০ পয়েন্টের কম নিয়ে প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি। শ্রেষ্ঠত্ব ধরে রাখার পথে এবারও তারা আছে এগিয়ে। কিন্তু এখনই কোনো কিছুর নিশ্চয়তা দেখছেন না দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। তার মতে, এবার লিগ শিরোপা জিততে প্রয়োজন হবে ৯০ পয়েন্টের বেশি।
  • নিজেদের বিশ্বসেরা দল ভাবেন না গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে এগিয়ে গেছে অনেক বড় ব্যবধানে। চ্যাম্পিয়ন্স লিগেও গ্রুপ সেরা উঠেছে নকআউট পর্বে। এসবের মাঝে নিয়মিত আলাদা করে নজর কাড়ছে ম্যানচেস্টার সিটির দাপুটে ফুটবল। তাই বর্তমানে তারাই ক্লাব ফুটবলে সেরা দল কি-না, তা নিয়ে চর্চা হয় বেশ। তবে দলটির কোচ পেপ গুয়ার্দিওলা মোটেও সেভাবে ভাবেন না। ছন্দ ধরে রেখে স্রেফ ভালো খেলার দিকে নজর এই স্প্যানিশ কোচের।
  • ১২ পয়েন্টে এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি
    ম্যাচ জুড়ে বলের নিয়ন্ত্রণে একচেটিয়া আধিপত্য করলেও আক্রমণে তেমন সুবিধা করতে পারল না ম্যানচেস্টার সিটি। তবে প্রত্যাশিত ফল ঠিকই পেল তারা। ব্রেন্টফোর্ডকে হারিয়ে লিগ টেবিলে ১২ পয়েন্টে এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • ম্যানচেস্টার সিটিতে আর্জেন্টাইন ফরোয়ার্ড আলভারেস
    রিভার প্লেট থেকে তরুণ আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেসকে দলে টেনেছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ ক্লাবটির সঙ্গে সাড়ে পাঁচ বছরের চুক্তি করেছেন তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগে ৩ ম্যাচ নিষিদ্ধ সিটির ওয়াকার
    চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে লাল কার্ড দেখায় তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার কাইল ওয়াকার।
  • সাউ‍থ‍্যাম্পটনের মাঠে সিটির ড্র
    ঘরের মাঠে উজ্জীবিত ফুটবল খেলল সাউথ‍্যাম্পটন। আশা জাগাল ২০১৬ সালের পর প্রিমিয়ার লিগে ম‍্যানচেস্টার সিটির বিপক্ষে প্রথম জয়ের। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াল পেপ গুয়ার্দিওলার দল। এমেরিক লাপোর্তের গোলে এড়াতে পারল হার।
  • সিটির সঙ্গে বিশ্বাসঘাতকতা করবেন না গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটিতে পেপ গুয়ার্দিওলা আছেন লম্বা সময় ধরেই। গেঁথেছেন বেশ কিছু সাফল্যের মালা। ক্লাবের মালিক ও সমর্থকদের সঙ্গেও তার সম্পর্কটা দারুণ। নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় তাই সতর্ক থাকতে চান এই স্প্যানিয়ার্ড। বললেন, কোনোভাবেই প্রিমিয়ার লিগের দলটির সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করবেন না তিনি।
  • চেলসিকে হারিয়ে ম্যানচেস্টার সিটির টানা ১২
    লিগ টেবিলের উপরের দুই দলের লড়াই তেমন জমল না। পুরোটা সময়ই দ্বিতীয় সেরা হয়ে রইলো চেলসি। ম্যানচেস্টার সিটিও অবশ্য পারেনি নিজেদের সেরা রূপে মেলে ধরতে। তবে কেভিন ডে ব্রুইনের চমৎকার গোলে তারা কাঙ্ক্ষিত জয় পেয়েছে ঠিকই।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। এবার প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। এফএ কাপের তৃতীয় রাউন্ডে ডাগআউটে থাকতে পারবেন না এই স্প্যানিয়ার্ড।
  • শেষের গোলে ১০ জনের আর্সেনালকে হারাল সিটি
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা ফেরাল ম্যানচেস্টার সিটি। একটু পরই ১০ জনের দলে পরিণত হলো আর্সেনাল। তবে একজন বেশি নিয়ে খেলার সুবিধা কাজে লাগাতে পারছিল না সিটি। শেষ পর্যন্ত যোগ করা সময়ে মিলল সাফল্য। দারুণ গোলে জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।
  • ডাকাতি ঠেকাতে গিয়ে আহত ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার
    নিজ বাড়িতে ডাকাতদের হামলার শিকার হয়েছেন ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার জোয়াও কানসেলো। তাদের বাধা দিতে গিয়ে আহত হয়েছেন তিনি।
  • ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় তরেস
    কদিন ধরেই শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিলেন স্প্যানিশ ফরোয়ার্ড ফেররান তরেস।
  • ৯ গোলের রোমাঞ্চে লেস্টারকে হারাল ম্যানচেস্টার সিটি
    প্রথম ২৫ মিনিটে চার গোল করে সহজ জয়ের সম্ভাবনা জাগাল ম্যানচেস্টার সিটি। তবে বিরতির পর ১০ মিনিটের মধ্যে তিন গোল শোধ দিয়ে ম্যাচ জমিয়ে তুলল লেস্টার সিটি। শেষ পর্যন্ত অবশ্য পেরে উঠল না তারা। রোমাঞ্চকর জয়ে লিগ টেবিলের শীর্ষে অবস্থান আরও মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • ‘মাস্ক পরুন, টিকা নিন’, সমর্থকদের গুয়ার্দিওলার আহ্বান
    বিশ্বজুড়ে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। ইংল্যান্ডও এর ব্যতিক্রম নয়। এমন পরিস্থিতিতে সমর্থকদের মধ্যে রোগটি নিয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তিনি মনে করছেন, আবারও দর্শকবিহীন মাঠে খেলার মতো পরিস্থিতি এড়াতে সমর্থকদের মাস্ক পরা ও টিকা নেওয়ার বিকল্প নেই।
  • ‘সিটির সঙ্গে মানিয়ে নেওয়া ভাবনার চেয়ে কঠিন’
    পরিস্থিতির চাপে-তাপে ম্যানচেস্টার সিটি নিয়ে জ্যাক গ্রিলিশের আগের ভাবনায় বদল এসেছে! প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের সঙ্গে যোগ দেওয়া এই মিডফিল্ডার বুঝতে পারছেন এখানে মানিয়ে নেওয়া কতটা কঠিন। একই সঙ্গে রেকর্ড পারিশ্রমিকের চাপের আঁচও লাগছে তার গায়ে।
  • নিয়ম না মানলে বাদ, হুঁশিয়ারি গুয়ার্দিওলার
    ইংল্যান্ডে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বড়দিনের এই সময়ে ফুটবলারদের সাবধান থাকার পরামর্শ আগেই দিয়েছিলেন পেপ গুয়ার্দিওলা। এবার ম্যানচেস্টার সিটি কোচ বললেন, ফুটবলারদের মাঠের বাইরের আচরণের ওপরও চোখ রাখবেন তিনি।
  • ম্যানচেস্টার সিটির আরেকটি বড় জয়
    ম্যাচ জুড়ে একচেটিয়া আধিপত্য করল ম্যানচেস্টার সিটি। তাদের আক্রমণের কোনো জবাবই খুঁজে পেল না নিউক্যাসল ইউনাইটেড। লিগ টেবিলের তলানির দলটিকে উড়িয়ে শীর্ষে অবস্থান মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • ৭-০ গোলের জয়ের পর ডে ব্রুইনে বললেন, ‘অবিশ্বাস্য খেলেছি’
    লিডস ইউনাইটেডের সঙ্গে কিছু হিসাব চুকানোর ব্যাপার ছিল ম্যানচেস্টার সিটির। গত মৌসুমের দুই লড়াইয়ে সিটির কাছ থেকে চার পয়েন্ট আদায় করে নিয়েছিল লিডস। পেপ গুয়ার্দিওলার দল সব বুঝিয়ে দিল কড়ায়-গণ্ডায়। মার্সেলো বিয়েলসার দলকে বিধ্বস্ত করল তারা ৭-০ গোলে। জয়ের কারিগরদের একজন কেভিড ডে ব্রুইনে ম্যাচের পর বললেন, অবিশ্বাস্যরকমের ভালো খেলেছেন তারা।
  • স্টার্লিংয়ের ‘সেঞ্চুরিতে’ ম্যানচেস্টার সিটির জয়
    প্রথমার্ধে বিবর্ণ ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল বিরতির পর। প্রতিপক্ষের একজন কম থাকার সুবিধা কাজে লাগাল দারুণভাবে। বিতর্কিত পেনাল্টি থেকে রাহিম স্টার্লিং স্পর্শ করলেন প্রিমিয়ার লিগে একশ গোলের মাইলফলক। উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে হারিয়ে শীর্ষস্থান মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • খেলোয়াড়দের সতর্ক করলেন গুয়ার্দিওলা
    অনেক দেশের মতো ইংল্যান্ডেও নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত কয়েক দিনে প্রিমিয়ার লিগের দুটি ক্লাবে হানা দিয়েছে কোভিড-১৯। সামনেই আসছে বড়দিন, যেখানে খেলোয়াড়রা বের হবেন দিনটি উদযাপনে। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার চাওয়া, বিশেষ উপলক্ষে বের হলেও তার দলের সদস্যরা যেন সাবধানতা অবলম্বন করেন।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপা লিগে লাইপজিগ
    আগের ম্যাচের একাদশে সাতটি পরিবর্তন এনে নিজেদের সেরাটা মেলে ধরতে পারল না ম্যানচেস্টার সিটি। তাদের হারিয়ে শেষটা দারুণ করে ইউরোপা লিগে জায়গা করে নিল লাইপজিগ।
  • সিলভার জোড়া গোলে শীর্ষে সিটি
    একের পর এক আক্রমণে ম্যাচ জুড়ে ওয়াটফোর্ডকে কোণঠাসা করে রাখল ম্যানচেস্টার সিটি। দারুণ পারফরম্যান্সে বের্নার্দো সিলভা করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন রাহিম স্টার্লিংও। দাপুটে জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল পেপ গুয়ার্দিওলার দল।
  • সালাহর জোড়া গোলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল
    চমৎকার দুটি গোল উপহার দিলেন মোহামেদ সালাহ। জালের দেখা পেলেন দিয়োগো জটা ও জর্ডান হেন্ডারসনও। আক্রমণাত্মক ফুটবলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল।
  • গিনদোয়ান-ফের্নান্দিনিয়োর গোলে দুইয়ে সিটি
    প্রথমার্ধে তুষারে ঢাকা মাঠে ব্যাহত হলো খেলার স্বাভাবিক গতি। তবু পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারাল ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে টপকে পেপ গুয়ার্দিওলার দল উঠে গেল প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে।
  • পিএসজিকে হারিয়ে গ্রুপ সেরা ম্যানচেস্টার সিটি
    তারকায় ঠাসা পিএসজিকে প্রথমার্ধ জুড়ে দর্শক বানিয়ে একের পর এক আক্রমণ করেও গোল পেল না ম্যানচেস্টার সিটি। উল্টো বিরতির পর মুহূর্তের ঝলকে এগিয়ে গেল পিএসজি। তবে সে ধাক্কা দারুণভাবে সামলে উঠে দুর্দান্ত এক জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।