• চেলসিকে হারিয়ে ম্যানচেস্টার সিটির টানা ১২
    লিগ টেবিলের উপরের দুই দলের লড়াই তেমন জমল না। পুরোটা সময়ই দ্বিতীয় সেরা হয়ে রইলো চেলসি। ম্যানচেস্টার সিটিও অবশ্য পারেনি নিজেদের সেরা রূপে মেলে ধরতে। তবে কেভিন ডে ব্রুইনের চমৎকার গোলে তারা কাঙ্ক্ষিত জয় পেয়েছে ঠিকই।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। এবার প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। এফএ কাপের তৃতীয় রাউন্ডে ডাগআউটে থাকতে পারবেন না এই স্প্যানিয়ার্ড।
  • শেষের গোলে ১০ জনের আর্সেনালকে হারাল সিটি
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা ফেরাল ম্যানচেস্টার সিটি। একটু পরই ১০ জনের দলে পরিণত হলো আর্সেনাল। তবে একজন বেশি নিয়ে খেলার সুবিধা কাজে লাগাতে পারছিল না সিটি। শেষ পর্যন্ত যোগ করা সময়ে মিলল সাফল্য। দারুণ গোলে জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।
  • ডাকাতি ঠেকাতে গিয়ে আহত ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার
    নিজ বাড়িতে ডাকাতদের হামলার শিকার হয়েছেন ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার জোয়াও কানসেলো। তাদের বাধা দিতে গিয়ে আহত হয়েছেন তিনি।
  • ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় তরেস
    কদিন ধরেই শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিলেন স্প্যানিশ ফরোয়ার্ড ফেররান তরেস।
  • ৯ গোলের রোমাঞ্চে লেস্টারকে হারাল ম্যানচেস্টার সিটি
    প্রথম ২৫ মিনিটে চার গোল করে সহজ জয়ের সম্ভাবনা জাগাল ম্যানচেস্টার সিটি। তবে বিরতির পর ১০ মিনিটের মধ্যে তিন গোল শোধ দিয়ে ম্যাচ জমিয়ে তুলল লেস্টার সিটি। শেষ পর্যন্ত অবশ্য পেরে উঠল না তারা। রোমাঞ্চকর জয়ে লিগ টেবিলের শীর্ষে অবস্থান আরও মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • ‘মাস্ক পরুন, টিকা নিন’, সমর্থকদের গুয়ার্দিওলার আহ্বান
    বিশ্বজুড়ে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। ইংল্যান্ডও এর ব্যতিক্রম নয়। এমন পরিস্থিতিতে সমর্থকদের মধ্যে রোগটি নিয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তিনি মনে করছেন, আবারও দর্শকবিহীন মাঠে খেলার মতো পরিস্থিতি এড়াতে সমর্থকদের মাস্ক পরা ও টিকা নেওয়ার বিকল্প নেই।
  • ‘সিটির সঙ্গে মানিয়ে নেওয়া ভাবনার চেয়ে কঠিন’
    পরিস্থিতির চাপে-তাপে ম্যানচেস্টার সিটি নিয়ে জ্যাক গ্রিলিশের আগের ভাবনায় বদল এসেছে! প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের সঙ্গে যোগ দেওয়া এই মিডফিল্ডার বুঝতে পারছেন এখানে মানিয়ে নেওয়া কতটা কঠিন। একই সঙ্গে রেকর্ড পারিশ্রমিকের চাপের আঁচও লাগছে তার গায়ে।
  • নিয়ম না মানলে বাদ, হুঁশিয়ারি গুয়ার্দিওলার
    ইংল্যান্ডে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বড়দিনের এই সময়ে ফুটবলারদের সাবধান থাকার পরামর্শ আগেই দিয়েছিলেন পেপ গুয়ার্দিওলা। এবার ম্যানচেস্টার সিটি কোচ বললেন, ফুটবলারদের মাঠের বাইরের আচরণের ওপরও চোখ রাখবেন তিনি।
  • ম্যানচেস্টার সিটির আরেকটি বড় জয়
    ম্যাচ জুড়ে একচেটিয়া আধিপত্য করল ম্যানচেস্টার সিটি। তাদের আক্রমণের কোনো জবাবই খুঁজে পেল না নিউক্যাসল ইউনাইটেড। লিগ টেবিলের তলানির দলটিকে উড়িয়ে শীর্ষে অবস্থান মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • ৭-০ গোলের জয়ের পর ডে ব্রুইনে বললেন, ‘অবিশ্বাস্য খেলেছি’
    লিডস ইউনাইটেডের সঙ্গে কিছু হিসাব চুকানোর ব্যাপার ছিল ম্যানচেস্টার সিটির। গত মৌসুমের দুই লড়াইয়ে সিটির কাছ থেকে চার পয়েন্ট আদায় করে নিয়েছিল লিডস। পেপ গুয়ার্দিওলার দল সব বুঝিয়ে দিল কড়ায়-গণ্ডায়। মার্সেলো বিয়েলসার দলকে বিধ্বস্ত করল তারা ৭-০ গোলে। জয়ের কারিগরদের একজন কেভিড ডে ব্রুইনে ম্যাচের পর বললেন, অবিশ্বাস্যরকমের ভালো খেলেছেন তারা।
  • স্টার্লিংয়ের ‘সেঞ্চুরিতে’ ম্যানচেস্টার সিটির জয়
    প্রথমার্ধে বিবর্ণ ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল বিরতির পর। প্রতিপক্ষের একজন কম থাকার সুবিধা কাজে লাগাল দারুণভাবে। বিতর্কিত পেনাল্টি থেকে রাহিম স্টার্লিং স্পর্শ করলেন প্রিমিয়ার লিগে একশ গোলের মাইলফলক। উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে হারিয়ে শীর্ষস্থান মজবুত করল পেপ গুয়ার্দিওলার দল।
  • খেলোয়াড়দের সতর্ক করলেন গুয়ার্দিওলা
    অনেক দেশের মতো ইংল্যান্ডেও নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত কয়েক দিনে প্রিমিয়ার লিগের দুটি ক্লাবে হানা দিয়েছে কোভিড-১৯। সামনেই আসছে বড়দিন, যেখানে খেলোয়াড়রা বের হবেন দিনটি উদযাপনে। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার চাওয়া, বিশেষ উপলক্ষে বের হলেও তার দলের সদস্যরা যেন সাবধানতা অবলম্বন করেন।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপা লিগে লাইপজিগ
    আগের ম্যাচের একাদশে সাতটি পরিবর্তন এনে নিজেদের সেরাটা মেলে ধরতে পারল না ম্যানচেস্টার সিটি। তাদের হারিয়ে শেষটা দারুণ করে ইউরোপা লিগে জায়গা করে নিল লাইপজিগ।
  • সিলভার জোড়া গোলে শীর্ষে সিটি
    একের পর এক আক্রমণে ম্যাচ জুড়ে ওয়াটফোর্ডকে কোণঠাসা করে রাখল ম্যানচেস্টার সিটি। দারুণ পারফরম্যান্সে বের্নার্দো সিলভা করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন রাহিম স্টার্লিংও। দাপুটে জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল পেপ গুয়ার্দিওলার দল।
  • সালাহর জোড়া গোলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল
    চমৎকার দুটি গোল উপহার দিলেন মোহামেদ সালাহ। জালের দেখা পেলেন দিয়োগো জটা ও জর্ডান হেন্ডারসনও। আক্রমণাত্মক ফুটবলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল।
  • গিনদোয়ান-ফের্নান্দিনিয়োর গোলে দুইয়ে সিটি
    প্রথমার্ধে তুষারে ঢাকা মাঠে ব্যাহত হলো খেলার স্বাভাবিক গতি। তবু পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারাল ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে টপকে পেপ গুয়ার্দিওলার দল উঠে গেল প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে।
  • পিএসজিকে হারিয়ে গ্রুপ সেরা ম্যানচেস্টার সিটি
    তারকায় ঠাসা পিএসজিকে প্রথমার্ধ জুড়ে দর্শক বানিয়ে একের পর এক আক্রমণ করেও গোল পেল না ম্যানচেস্টার সিটি। উল্টো বিরতির পর মুহূর্তের ঝলকে এগিয়ে গেল পিএসজি। তবে সে ধাক্কা দারুণভাবে সামলে উঠে দুর্দান্ত এক জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।
  • দারুণ জয়ে লিভারপুলকে টপকে দুইয়ে সিটি
    এভারটনের জমাট রক্ষণ ভাঙতে প্রথমার্ধের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলো ম্যানচেস্টার সিটিকে। দ্বিতীয়ার্ধে গোল মিলল আরও দুটি। দারুণ জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠল পেপ গুয়ার্দিওলার দল।
  • সিটি শিবিরে বড় ধাক্কা
    বেলজিয়ামের হয়ে বিশ্বকাপ বাছাইয়ে খেলার সময় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন কেভিন ডে ব্রুইনে। গুরুত্বপূর্ণ দুই ম্যাচের আগে যা বড় ধাক্কা হয়ে এসেছে ম্যানচেস্টার সিটির জন্য।
  • সিটির মঁদির বিরুদ্ধে আরও দুটি ধর্ষণের অভিযোগ
    ধর্ষণের অভিযোগে আগে থেকেই খুব বেকায়দায় আছেন ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার বাঁজামাঁ মঁদি। সেসবের কোনো সুরাহা হওয়ার আগেই তার বিরুদ্ধে আরও দুটি ধর্ষণের অভিযোগ আনা হয়েছে।
  • সিটির সামনে পাত্তাই পেল না ইউনাইটেড
    সপ্তাহ দুয়েক আগে লিভারপুলের কাছে বিধ্বস্ত হওয়ার স্মৃতি এখনও তাজা। সেই ভরাডুবির পর প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে নেমে আবারও ম্যাচজুড়ে ভুগল ম্যানচেস্টার ইউনাইটেড। দাপুটে ফুটবলে তাদের মাঠ থেকে দারুণ এক জয় নিয়ে ফিরল ম্যানচেস্টার সিটি।
  • জয়ের আশা জাগিয়েও পয়েন্ট হারাল পিএসজি
    ম্যাচের আগের দিন জানা গেল, চোটের জন্য খেলতে পারবেন না লিওনেল মেসি। মাঠে নেমে শুরুটাও ভালো হলো না পিএসজির। পিছিয়ে পড়ার পর অবশ্য দুই গোল করে এগিয়ে গেল তারা। জাগাল জয়ের আশা। কিন্তু শেষ দিকের গোলে হারের মুখ থেকে পয়েন্ট তুলে নিল লাইপজিগ।
  • লিভারপুলের ড্র, হেরেই গেল সিটি
    প্রিমিয়ার লিগের দুই বড় দলই খেলতে নেমেছিল নিজেদের মাঠে। কিন্তু তিক্ত অভিজ্ঞতা নিয়ে মাঠ ছাড়তে হলো তাদের। অ্যানফিল্ডে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ড্র করল লিভারপুল। আর ইতিহাদ স্টেডিয়ামে ক্রিস্টাল প্যালেসের কাছে হেরেই গেল ম্যানচেস্টার সিটি।
  • লিগ কাপে আধিপত্য শেষ ম্যানচেস্টার সিটির
    সবশেষ চার মৌসুমে লিগ কাপের চ্যাম্পিয়ন তারা। যৌথভাবে প্রতিযোগিতাটির রেকর্ড শিরোপাজয়ীও। কিন্তু এবার শিরোপা লড়াইয়ের ধারেকাছেও যেতে পারল না ম্যানচেস্টার সিটি। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে হেরে চতুর্থ রাউন্ড থেকেই ছিটকে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • ফোডেনের জোড়া গোলে সিটির জয়
    চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ ম্যাচের দুর্দান্ত পারফরম্যান্স প্রিমিয়ার লিগেও বয়ে আনল ম্যানচেস্টার সিটি। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নকে সহজেই হারাল পেপ গুয়ার্দিওলার দল।
  • ম্যানচেস্টার সিটির গোল উৎসব
    প্রথমার্ধে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ম্যানচেস্টার সিটি বিরতির পর প্রতিপক্ষের জালে বল পাঠাল আরও তিনবার। বেলজিয়ান চ্যাম্পিয়ন ক্লাব ব্রুজকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।
  • ব্রুজ ম্যাচে দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশায় গুয়ার্দিওলা
    দেশের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলে ইংল্যান্ডে না ফিরে সরাসরি বেলজিয়ামে চলে যান গোলরক্ষক এদেরসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস। দেশটির ক্লাব ব্রুজের বিপক্ষে আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাই এই দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশা করছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইউনাইটেডকে হারাল লেস্টার, জিতল ম্যানসিটি
    আন্তর্জাতিক বিরতি থেকে ক্লাব ফুটবল মাঠে ফিরলেও ভাগ্য ফিরল না ম্যানচেস্টার ইউনাইটেডের। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে উলে গুনার সুলশারের দলকে হারিয়ে দিল লেস্টার সিটি। নগর প্রতিদ্বন্দ্বীদের হতাশার দিনে জয়ের দেখা পেল ম্যানচেস্টার সিটি।
  • সিটি ছাড়তে চান স্টার্লিং, অবাক গুয়ার্দিওলা
    খুব বেশিদিন আগের কথা নয়, ম্যানচেস্টার সিটির নিয়মিত ও খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন ছিলেন রাহিম স্টার্লিং। একরকম হঠাৎ করেই যেন সব বদলে গেছে। দলে এখন তিনি অনিয়মিত। তাতে ক্লাবের প্রতি মনটাও যেন বিষিয়ে উঠেছে তার। আরও বেশি ম্যাচ খেলার আশায় এবং নতুন চ্যালেঞ্জের খোঁজে ঠিকানা বদলের আভাস দিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার।
  • ড্রয়ে শেষ লিভারপুল-সিটির রোমাঞ্চকর লড়াই
    প্রথমার্ধে সুযোগ নষ্টের মহড়ায় মাতল ম্যানচেস্টার সিটি। এই সময়ের বিবর্ণ লিভারপুল বিরতির পর পুরোপুরি বদলে গেল। দুইবার এগিয়েও গেল তারা। প্রতিবারই দারুণভাবে ঘুরে দাঁড়াল পেপ গুয়ার্দিওলার দল। রোমাঞ্চ, উত্তেজনার ভেলায় ভেসে ড্রয়ে শেষ হলো দুই দলের লড়াই।
  • অপেক্ষা ফুরাল মেসির, সিটিকে হারাল পিএসজি
    নামের ভারে পিএসজির ‘ভয়ঙ্কর’ আক্রমণভাগ মাঠে কবে স্বরূপে ধরা দিবে? নতুন জার্সিতে লিওনেল মেসিই বা কবে গোল পাবেন? দুটি প্রশ্নের জবাব যেন মিলে গেল একটি মুহূর্তে। কিলিয়ান এমবাপের সঙ্গে দারুণ বোঝাপড়ায় গোল উদযাপনে মেতে উঠলেন আর্জেন্টাইন তারকা। ম্যানচেস্টার সিটির টানা আক্রমণ সামলে দারুণ জয় তুলে নিল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • সিটির বিপক্ষে দলে ফিরলেন মেসি
    চোট থেকে সেরে উঠেছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রেখেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘মেসি-নেইমার-এমবাপে যা ইচ্ছে করতে পারে’
    এখনও হয়তো সেভাবে একসঙ্গে জ্বলে উঠতে পারেনি লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ। তবে তাদের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটি কোচ মনে করছেন, এই ত্রয়ী মাঠে যেমন ইচ্ছে তেমন কিছু করার সামর্থ্য রাখেন।
  • ‘দুর্দান্ত এক খেলোয়াড়’, সিলভাকে নিয়ে উচ্ছ্বসিত গুয়ার্দিওলা
    দায়িত্ব নতুন, তবে বের্নার্দো সিলভা সেই পুরনো রূপেই উজ্জ্বল। অপরিচিত ভূমিকায়ও সিলভার দুর্দান্ত পারফরম্যান্স দেখে মুগ্ধ পেপ গুয়ার্দিওলা। চেলসির বিপক্ষে জয়ের ম্যাচে এই মিডফিল্ডারকে দেখে তাকে স্তুতির জোয়ারে ভাসালেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • টুখেলের চেলসিকে হারাল গুয়ার্দিওলার সিটি
    মৌসুমের শুরু থেকে দারুণ ছন্দে এগিয়ে চলা চেলসি যেন আক্রমণ করতেই ভুলে গেল। প্রায় পুরোটা সময় তাদের ওপর চাপ ধরে রেখে দারুণ এক জয় তুলে নিল ম্যানচেস্টার সিটি।
  • গোল করার গোলা না থাকায় সিটি কোচের আক্ষেপ
    কোটি কোটি পাউন্ডে গড়া তারকায় ঠাসা দল ম্যানচেস্টার সিটি। তার পরও স্কোয়াড নিয়ে তৃপ্ত নন পেপ গুয়ার্দিওলা। একটি ঘাটতি কোচের কাছে ফুটে উঠছে প্রকট হয়ে। তার মতে, দলে ধারাবাহিক গোল করার মোক্ষম কোনো অস্ত্র নেই!
  • গুয়ার্দিওলার সঙ্গে তুলনা নিয়ে মাথা ঘামান না টুখেল
    পেপ গুয়ার্দিওলা আধুনিক সময়ের সেরা কোচদের একজন। সাম্প্রতিক সাফল্যের বিবেচনায় সময়ের সেরাদের তালিকায় থাকবেন একজন টমাস টুখেলও। দুই জনের মধ্য কে সেরা ইদানিং এ নিয়ে হয় বেশ বিতর্ক। তাতে অবশ্য যোগ দিচ্ছেন না টুখেল। চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এই কোচের মতে, এই ধরনের তুলনার কোনো অস্বিত্বই নেই।
  • পুরনো ছন্দ ফিরে পাবেন ডে ব্রুইনে, আশাবাদী গুয়ার্দিওলা
    মাসখানেক ধরেই চোট বেশ ভোগাচ্ছে কেভিন ডে ব্রুইনেকে। চলতি মৌসুমে মাত্র দুইটি ম্যাচে জায়গা পেয়েছেন শুরুর একাদশে। তবে ৩০ বছর বয়সী এই মিডফিল্ডারের উন্নতিতে সন্তুষ্ট ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তার বিশ্বাস, ধীরে ধীরে নিজেকে ফিরে পাবেন ডে ব্রুইনে।
  • স্ট্রাইকার না থাকাটা ড্রয়ের কারণ নয়: গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে নিজেদের আগের তিন ম্যাচে পাঁচটি করে গোল করা ম্যানচেস্টার সিটি সাউথ্যাম্পটনের বিপক্ষে গোলের জন্য ভুগেছে। এর জন্য অনেকেই গ্রীষ্মকালীন দলবদলে দলটির নতুন স্ট্রাইকার না কেনাকে দায়ী করলেও তা মানতে নারাজ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। নিজেদের খেলার ধরনের কারণেই গোলের দেখা পাননি বলেই মত তার।
  • ঘরের মাঠে বিবর্ণ ম্যানচেস্টার সিটির হোঁচট
    নিজেদের মাঠে আগের তিনটি লিগ ম্যাচের প্রতিটিতে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছিল পাঁচবার করে। সেই ম্যানচেস্টার সিটি এবার গোলের দেখাই পেল না। এমনকি লক্ষ্যে শটই রাখতে পারল স্রেফ একটি। পেপ গুয়ার্দিওলার দলকে রুখে দিয়ে পয়েন্ট নিয়ে ফিরল সাউথ্যাম্পটন।
  • ক্ষমা চাইবেন না গুয়ার্দিওলা
    আরও বেশি দর্শককে মাঠে আসার আহ্বান জানিয়ে সমালোচনার মুখে পড়লেও এতে নিজের কোনো ভুল দেখছেন না পেপ গুয়ার্দিওলা। তাই ক্ষমা চাওয়ারও কোনো প্রয়োজন দেখছেন না ম্যানচেস্টার সিটির এই স্প্যানিশ কোচ।
  • সমর্থকদের মাঠে আসতে বলে বিপাকে গুয়ার্দিওলা
    পেপ গুয়ার্দিওলার সময়টা যেন খুব একটা ভালো কাটছে না। মাঠের ভিতরের মতো বাইরের কারণেও শিরোনাম হচ্ছেন ম্যানচেস্টার সিটির কোচ। এবার সমর্থকদের আরও বেশি মাঠে আসার অনুরোধ জানিয়ে তাদেরই কড়া কথা শুনলেন তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগে ছেলের প্রথম গোলের পরই বাবার মৃত্যু
    চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম গোল ও দলের বড় জয় পাওয়ার আনন্দ নিয়েই মাঠ ছেড়েছিলেন ম্যানচেস্টার সিটির নাথান আকে। কিন্তু এরপরই পান অনেক বড় দুঃসংবাদ, মারা গেছেন তার বাবা।
  • গুয়ার্দিওলার রুদ্রমূর্তি
    লাইপজিগের বিপক্ষে ম্যাচে পেপ গুয়ার্দিওলার রুদ্রমূর্তির ছবি ও ভিডিও চাউর হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমেও। ভ্রু কুঁচকে, ক্ষুব্ধভাবে রিয়াদ মাহরেজ ও জ্যাক গ্রিলিশের সঙ্গে কথা বলতে দেখা গেছে তাকে। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি কোচও জানিয়েছেন, নির্দেশনা অনুযায়ী না খেলায় ক্ষেপে গিয়েছিলেন তিনি।
  • ৯ গোলের ঘটনাবহুল ম্যাচে ম্যানচেস্টার সিটির জয়
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত গোল হলো একের পর এক। হলো আত্মঘাতী গোলও। ম্যানচেস্টার সিটি পুরোটা সময় এগিয়ে রইলো বটে, তবে ক্রিস্টোফার এনকুকুর হ্যাটট্রিকে লড়াইয়ে ছিল লাইপজিগও। অবশেষে শেষ ১৫ মিনিটে আরও দুবার জালে বল পাঠিয়ে বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করল পেপ গুয়ার্দিওলার দল।
  • সিলভার গোলে ম্যানচেস্টার সিটির জয়
    একের পর এক আক্রমণেও মিলছিল না গোলের দেখা। বিরতির পর দলকে পথ দেখালেন বের্নার্দো সিলভা। লেস্টার সিটির মাঠ থেকে জয় নিয়ে ফিরল ম্যানচেস্টার সিটি।
  • সিটিতে আরও ৫ বছর এদেরসন
    ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি নবায়ন করলেন এদেরসন। নতুন চুক্তি অনুযায়ী ২০২৬ সালের জুন পর্যন্ত প্রিমিয়ার লিগের দলটিতে থাকবেন এই ব্রাজিলিয়ান গোলরক্ষক।
  • ২০২৭ পর্যন্ত ম্যান সিটিতে দিয়াস
    ম্যানচেস্টার সিটিতে অভিষেক মৌসুমেই আলো ছড়ানো রুবেন দিয়াসের পারফরম্যান্সে দারুণ খুশি কোচ ও ক্লাব কর্তৃপক্ষ। আর তাই পর্তুগিজ এই ডিফেন্ডারের সঙ্গে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।
  • আর্সেনালকে গুঁড়িয়ে দিল সিটি
    শুরুতেই দুই গোল খেয়ে বসা আর্সেনাল আরও কোণঠাসা হয়ে পড়ল ১০ জনের দলে পরিণত হওয়ার পর। হজম করল আরও তিন গোল। মিকেল আর্তেতার দলকে গুঁড়িয়ে দ্বিতীয় জয় তুলে নিল ম্যানচেস্টার সিটি।
  • ফার্গুসনের ফোন আর ফের্নান্দেসের বার্তায় রোনালদোর ফেরা
    একটা সময় পর্যন্ত শোনা যাচ্ছিল, সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে ম্যানচেস্টার সিটি। ঘরের ছেলে কি না যাবে নগর প্রতিদ্বন্দ্বী শিবিরে! ফোন করলেন কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। বার্তা দিলেন জাতীয় দলের সতীর্থ ব্রুনো ফের্নান্দেস। তৎপর হয়ে উঠলেন ম্যানচেস্টার ইউনাইটেডের এক সময়ের সতীর্থরা। ব্যস বদলে গেল গতিপথ, ইউভেন্তুস থেকে প্রিয় ওল্ড ট্র্যাফোর্ডেই ফিরলেন ক্রিস্তিয়ানো রোনালদো। 
  • শীর্ষে থেকে নক আউট পর্বে যেতে চান পিএসজি কোচ পচেত্তিনো
    ইউরোপ সেরার মঞ্চে একটি শিরোপার জন্য কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করা দুটি দল পড়েছে একই গ্রুপে।  এ নিয়ে খুব একটা দুর্বাভনা নেই পিএসজি কোচ মাওরিনিও পচেত্তিনোর। প্রিমিয়ার লিগের শিরোপাধারী ম্যানচেস্টার সিটিকে টেক্কা দিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য স্থির করেছেন তিনি।
  • সিটির মঁদির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
    ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার বাঁজামাঁ মঁদির বিরুদ্ধে চারটি ধর্ষণ ও একটি যৌন নির্যাতনের অভিযোগ এনেছে চেশায়ার কনস্টাবুলারি। যদিও বিষয়টি তদন্তের অপেক্ষায় রয়েছে; তবে মঁদি এই ঘটনায় অভিযুক্ত হওয়ায় বৃহস্পতিবার তাকে বহিষ্কার করেছে প্রিমিয়ার লিগের দলটি।
  • বায়ার্নের গ্রুপে বার্সেলোনা, সিটিকে পেল পিএসজি
    দুঃস্বপ্নের সেই হারের পর আবার বায়ার্ন মিউনিখের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। ইউরোপের দুই পরাশক্তির এবার দেখা হবে গ্রুপ পর্বে। গতবারের সেমি-ফাইনালের দুই প্রতিপক্ষ পিএসজি ও ম্যানচেস্টার সিটি এবার পড়েছে একই গ্রুপে। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ গতবার দুই প্রতিপক্ষ ইন্টার মিলান ও শাখতার দোনেৎস্ককে পেয়েছে এবারও।  
  • সিটির পর কোনো জাতীয় দলের দায়িত্ব চান গুয়ার্দিওলা
    ২০২৩ সালে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি শেষে আর তা নবায়ন করবেন না পেপ গুয়ার্দিওলা। শুধু এই ক্লাব নয়, যোগ দেবেন না তিনি কোনো ক্লাবেই। ফুটবল থেকে কিছুদিন বিরতি নিতে চান তিনি। এরপর ফিরতে চান কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়ে।
  • ইতিহাদে কোম্পানি-সিলভা-আগুয়েরোর ভাস্কর্য
    দলছুট হয়ে যাওয়ার আগে তারা ইতিহাদের আঙিনায় রেখে গেছেন ছাপ। ম্যানচেস্টার সিটিও তাই সাবেক তিন তারকাকে সম্মানিত করছে তাদের মতো করে। স্টেডিয়ামের সামনে দাভিদ সিলভা ও ভিনসেন্ট কোম্পনির ভাস্কর্য উন্মোচন করতে যাচ্ছে দলটি। আগামী শনিবার আর্সেনালের বিপক্ষে ম্যাচের আগে হবে এই প্রতিমূর্তি উন্মোচন।
  • নরিচকে উড়িয়ে সিটির প্রথম জয়
    আক্রমণাত্মক ফুটবলে প্রিমিয়ার লিগে ফেরা নরিচ সিটির জালে গোল উৎসবে মাতল ম্যানচেস্টার সিটি। তাতে দুই মৌসুম মিলিয়ে টানা তিন হারের পর জয়ের দেখা পেল পেপ গুয়ার্দিওলার দল।
  • চ্যাম্পিয়ন সিটিকে হারিয়ে দুর্দান্ত শুরু টটেনহ্যামের
    ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা ধরে রাখার অভিযানের শুরুটা হলো হতাশায়। সন হিউং-মিনের গোলে জিতে প্রিমিয়ার লিগে শূভ সূচনা করল টটেনহ্যাম হটস্পার।
  • শুরুতে ফোডেনকে পাচ্ছে না সিটি
    নতুন মৌসুমের শুরুর দিকে ফিল ফোডেনকে পাচ্ছে না ম্যানচেস্টার সিটি। আগে থেকেই চোটে ভুগছেন ইংলিশ এই মিডফিল্ডার। পুরোপুরি সেরে উঠতে তার আরও তিন থেকে চার সপ্তাহের মতো সময় লাগবে।
  • সিটির সঙ্গে স্টোনসের দীর্ঘমেয়াদী চুক্তি
    ম্যানচেস্টার সিটির সঙ্গে দীর্ঘমেয়াদে নতুন চুক্তি করেছেন জন স্টোনস। ২০২৬ সাল পর্যন্ত প্রিমিয়ার লিগের ক্লাবটিতে খেলবেন এই ইংলিশ ডিফেন্ডার। 
  • ‘রেকর্ড দামে’ গ্রিলিশকে কিনল ম্যানচেস্টার সিটি
    গত কদিন ধরে চলা জোর গুঞ্জন সত্যি করে ম্যানচেস্টার সিটিতে পা রাখলেন জ্যাক গ্রিলিশ। ছয় বছরের চুক্তিতে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের শিবিরে যোগ দিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।
  • স্ট্রাইকার কেনার ‘সাধ্য’ নেই সিটির
    সের্হিও আগুয়েরো চলে যাওয়ার পর তার শূন্যতা পূরণে একজন স্ট্রাইকার তো চাই; কিন্তু সে জন্য যে পরিমাণ অর্থ দরকার তা নেই ম্যানচেস্টার সিটির। তাই নতুন কোনো স্ট্রাইকার কেনার সম্ভাবনা একরকম উড়িয়েই দিলেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • আরও এক বছর সিটিতে ফের্নান্দিনিয়ো
    ম্যানচেস্টার সিটিতে আরও এক বছর থাকছেন দলটির অধিনায়ক ও ব্রাজিলের অভিজ্ঞ মিডফিল্ডার ফের্নান্দিনিয়ো।
  • ফুটবলারদের ভোটে ফের ইংল্যান্ডের বর্ষসেরা ডে ব্রুইনে
    সদ্য শেষ হওয়া ক্লাব মৌসুমে ম্যানচেস্টার সিটির সফল পথচলায় দারুণ অবদান রাখার স্বীকৃতি পেলেন কেভিন ডে ব্রুইনে। ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটে টানা দ্বিতীয়বারের মতো জিতলেন বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • ইপিএলের বর্ষসেরা দলে সিটির আধিপত্য
    ২০২০-২১ মৌসুমে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) প্রিমিয়ার লিগের বর্ষসেরা দলে আধিপত্য চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির। ইতিহাদ স্টেডিয়ামের দলটির সর্বোচ্চ ছয় জন জায়গা পেয়েছেন একাদশে।
  • ৫ বছরের চুক্তিতে বার্সায় ফিরলেন গার্সিয়া
    সব ঠিক হয়েই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। ম্যানচেস্টার সিটি থেকে পাঁচ বছরের চুক্তিতে বার্সেলোনায় ফিরলেন তরুণ ডিফেন্ডার এরিক গার্সিয়া।
  • পরিসংখ্যানে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়
    ম্যানচেস্টার সিটির প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন ভেঙে আবারও ইউরোপ সেরার মুকুট পরেছে চেলসি। অভিষেক আসরে জাল অক্ষত রাখার রেকর্ড গড়েছেন দলটির গোলরক্ষক এদুয়াঁ মঁদি।
  • নাক ফেটে গেছে ডে ব্রুইনের
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চোট পেয়েছেন কেভিন ডে ব্রুইনে। প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে সংঘর্ষে নাক ফেটে গেছে ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারের। বাঁ অক্ষিকোটরের হাড়েও ধরা পড়েছে চিড়।
  • আরও সাফল্যের জন্য ক্ষুধার্ত টুখেল
    দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মাথায় ধরা দিয়েছে সবচেয়ে বড় সাফল্য। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাস্টারক্লাস পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে দল। তবে এখানেই থামতে চান না চেলসি কোচ টমাস টুখেল। আরও সাফল্যের জন্য ব্যাকুল এই জার্মান।  
  • হতাশা-তৃপ্তি দুটোই সঙ্গী গুয়ার্দিওলার
    স্বপ্নপূরণের খুব কাছে গিয়েও সঙ্গী হয়েছে হতাশা। চেলসির কাছে হেরে হাতছাড়া হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্বাভাবিকভাবে হতাশ পেপ গুয়ার্দিওলা। তবে একটা জায়গায় তৃপ্তিও আছে তার। চ্যাম্পিয়ন্স লিগের শেষটা রঙিন না হলেও মৌসুমের অন্যান্য সাফল্য নিয়ে খুশি সিটি কোচ।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন চেলসি
    চ্যাম্পিয়ন্স লিগে আগে কখনোই জালের দেখা না পাওয়া কাই হাভার্টজ একেবারে মোক্ষম সময়ে বাজিমাত করলেন। দলকে উপহার দিলেন সবচেয়ে বড় জয়ের উপলক্ষ। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ সেরার আসনে বসল টমাস টুখেলের চেলসি।
  • লড়াইটা গুয়ার্দিওলার সঙ্গে আমার নয়: টুখেল
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন আধুনিক ফুটবলের সেরা কোচদের দুই জন, টমাস টুখেল ও পেপ গুয়ার্দিওলা। তবে মাঠের লড়াইটা তো আর তাদের মধ্যে নয়। সেটাই মনে করিয়ে দিলেন চেলসির কোচ টুখেল। বললেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াইটাকে কেবল দুই কোচের লড়াই হিসেবে দেখাটা ভুল হবে।
  • খেলোয়াড়দের বেঞ্চে রাখা কষ্টের: গুয়ার্দিওলা
    চেলসির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে অন্য এক ‘লড়াই’ করতে হচ্ছে পেপ গুয়ার্দিওলাকে। এ লড়াই তার নিজের সঙ্গে! সের্হিও আগুয়েরো, গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিংয়ের মতো তারকাদের মধ্যেও কাউকে হয়তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুরুর একাদশে ঠাঁই দিতে পারবেন না ম্যানচেস্টার সিটি কোচ।  
  • পরিসংখ্যানে চেলসি-ম্যানসিটি ফাইনাল
    নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি। প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে খেলতে যাচ্ছে সিটি। আর ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসির এটি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তৃতীয় ফাইনাল।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যেগুলো হতে পারে নির্ণায়ক
    দুয়ারে কড়া নাড়ছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। স্বপ্নের শিরোপা উঁচিয়ে ধরতে প্রতিপক্ষ বধের প্রস্তুতি নিচ্ছে টমাস টুখেলের চেলসি ও পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি। শেষ পর্যন্ত কাদের মুখে ফুটবে বিজয়ের হাসি, তা সময়ই বলে দেবে। তবে পর্তুগালের পোর্তোর ফাইনালে পাঁচটি বিষয় হয়ে উঠতে পারে শিরোপা নির্ণায়ক।
  • বর্ষসেরা কোচ গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটিকে আবারও প্রিমিয়ার লিগ শিরোপা জেতানো পেপ গুয়ার্দিওলা লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের (এলএমএ) ভোটে এবারের বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন।
  • বার্সেলোনায় যোগ দেওয়ার কাছাকাছি আগুয়েরো: গুয়ার্দিওলা
    সংবাদমাধ্যমের খবর, দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন সের্হিও আগুয়েরো। পেপ গুয়ার্দিওলার কথায়ও মিলল তেমন ইঙ্গিত। আর্জেন্টাইন এই ফরোয়ার্ড কাম্প নউয়ের ক্লাবটিতে যাওয়ার ‘কাছাকাছি’ আছেন বলে জানালেন ম্যানচেস্টার সিটির কোচ।
  • ইংলিশ ফুটবলের বর্ষসেরা দিয়াস
    ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের (এফডব্লিউএ) ভোটে ইংলিশ ফুটবলের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির রুবেন দিয়াস। ক্লাব সতীর্থ কেভিন ডে ব্রুইনে ও টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইনকে পেছনে ফেলেছেন পর্তুগিজ এই ডিফেন্ডার।
  • চেলসির বিপক্ষে ফাইনালের আগে দুর্ভাবনায় গুয়ার্দিওলা
    শেষ তিন ম্যাচের দুটিতেই হার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে দলের এমন পারফরম্যান্স ভাবাচ্ছে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। চেলসির বিপক্ষে ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে দলের উন্নতি প্রয়োজন বলে মনে করছেন তিনি।
  • ১০ জনের সিটিকে হারিয়ে দিল ব্রাইটন
    প্রথমার্ধে দুই মিনিটের ভেতরে গোল, দ্বিতীয়ার্ধে তিন মিনিটে। প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেও ম্যাচ তখন ম্যানচেস্টার সিটির নিয়ন্ত্রণে। এরপর জেগে উঠল ব্রাইটন এন্ড হোভ অ্যালবিয়ন। দলটির সামনে আর দাঁড়াতেই পারল না এরই মধ্যে প্রিমিয়ার লিগের শিরোপা জিতে নেওয়া পেপ গুয়ার্দিওলার দল।
  • তরেসের হ্যাটট্রিকে সিটির রেকর্ড জয়
    প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নের বেশে প্রথম মাঠে নেমেই হোঁচট খাওয়ার শঙ্কায় পড়েছিল ম্যানচেস্টার সিটি। পাল্টা আক্রমণ নির্ভর ফুটবলে দারুণ চ্যালেঞ্জ জানিয়েছিল নিউক্যাসল ইউনাইটেড। তবে ফেররান তরেসের হ্যাটট্রিকে বারবার রং বদলানো ম্যাচে শেষ পর্যন্ত জয় নিয়েই ফিরেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • বদলে গেল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু
    শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে গেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু। চেলসি ও ম্যানচেস্টার সিটির শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়।
  • মেসি, সিটি ও গুয়ার্দিওলার দুর্বোধ্য ‘ফলস নাইন’
    প্রথাগত ‘নাম্বার নাইন’ পজিশনের ছক থেকে লিওনেল মেসিকে বের করে এনে পেপ গুয়ার্দিওলা বার্সেলোনাকে সাফল্য এনে দিয়েছেন মুঠোভরে। নিজেও পেয়েছেন। এখন পাচ্ছেন ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে। গুয়ার্দিওলার ‘ফলস নাইন’ কৌশলপ্রীতি কারো অজানা নয়, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে প্রতিপক্ষের জন্য তা যেন আরও দুর্বোধ্য হয়ে উঠেছে।
  • ইউনাইটেডের হারে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি
    ছেদ পড়ল ম্যানচেস্টার ইউনাইটেডের অপরাজেয় পথচলায়। তাতে উৎসবে মেতে উঠল নগরীর আরেক প্রান্ত। লেস্টার সিটির বিপক্ষে প্রিমিয়ার লিগের সফলতম দলটি হেরে যাওয়ায় শিরোপা জয় নিশ্চিত হয়ে গেল ম্যানচেস্টার সিটির।
  • পেনাল্টি মিস করে অনুতপ্ত আগুয়েরো
    জিতলেই শিরোপা নিশ্চিত, এমন ম্যাচে দুর্বল স্পট কিকে হতাশ করেছেন সের্হিও আগুয়েরো। অপেক্ষা বেড়েছে ম্যানচেস্টার সিটির। চেলসির বিপক্ষে ম্যাচ শেষে তাই সতীর্থ ও সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন আর্জেন্টাইন তারকা।
  • চেলসির বিপক্ষে হেরে অপেক্ষা বাড়ল সিটির
    জিতলেই শিরোপা নিশ্চিত, কিন্তু পারল না ম্যানচেস্টার সিটি। রাহিম স্টার্লিংয়ের গোলে শুরুটা ভালো হলেও ধরে রাখতে পারল না ছন্দ। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পেপ গুয়ার্দিওলার দলকে তাদেরই মাঠে হারিয়ে দিল চেলসি।
  • চার বছরের পরিশ্রমের ফল এই ফাইনাল: গুয়ার্দিওলা
    মূলত চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য পেতেই চার বছর আগে পেপ গুয়ার্দিওলাকে দায়িত্ব দেয় ম্যানচেস্টার সিটি। কিন্তু সম্ভাবনা জাগিয়ে বারবার হোঁচট খেতে হচ্ছিল। অবশেষে সেই লক্ষ্য পূরণের খুব কাছে পৌঁছেছে ইংলিশ ক্লাবটি। দলকে প্রথমবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে তুলে গর্বিত বোধ করছেন এই স্প্যানিয়ার্ড।
  • এমবাপের অনুপস্থিতি কোনো অজুহাত নয়: পচেত্তিনো
    দলের বাঁচা-মরার লড়াইয়ে মাঠেই নামতে পারেননি কিলিয়ান এমবাপে। পিএসজিও পারেনি কঠিন বৈতরনী পার হতে। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিজেদের ছিটকে পড়ার পেছনে ফরাসি তারকার অনুপস্থিতিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • সিটি-পিএসজি ম্যাচে যত রেকর্ড
    সেমি-ফাইনালের দুই লেগেই পিএসজিকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি; গড়েছে প্রথম ইংলিশ দল হিসেবে প্রতিযোগিতায় টানা সাত জয়ের রেকর্ড।
  • নেইমারদের উড়িয়ে ফাইনালে ম্যানচেস্টার সিটি
    চোটের ছোবলে মাঠে নামা হলো না কিলিয়ান এমবাপের। নেইমার ছিলেন, তবে নিজের ছায়া হয়ে। প্রতিপক্ষের হতশ্রী ফুটবলের বিপরীতে নজরকাড়া পারফরম্যান্স দেখালো ম্যানচেস্টার সিটি। আরেকটি দুর্দান্ত জয়ে দলটি প্রথমবারের মতো পা রাখল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।
  • নিজেদের খেলায় মনোযোগের তাগিদ গুয়ার্দিওলার
    প্রথম লেগে জিতে সুবিধাজনক অবস্থানে রয়েছে দল। হাতছানি আছে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে ওঠার। কিন্তু সতর্ক পেপ গুয়ার্দিওলা। নিশ্চিত করতে চান দল যেন আত্মতুষ্টিতে না ভোগে, কঠিন সময় এলে দিশেহারা না হয়। তাই মনোযোগী থেকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা শিষ্যদের দিলেন এই স্প্যানিশ কোচ।
  • সিটির বিপক্ষে এমবাপেকে ‘পাচ্ছে’ পিএসজি
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে পিএসজি সমর্থকদেরকে একটু স্বস্তির খবর দিলেন মাউরিসিও পচেত্তিনো। চোটের কারণে সবশেষ ম্যাচ না খেলা কিলিয়ান এমবাপে ফিরেছেন দলে। সবকিছু ঠিকঠাক থাকলে ম্যানচেস্টার সিটির বিপক্ষে এই তারকা ফরোয়ার্ড খেলতে পারেন বলে জানালেন পিএসজি কোচ।
  • বিদায়ী আগুয়েরোর জন্য গুয়ার্দিওলার ভালোবাসা
    ক্যারিয়ারে ম্যানচেস্টার সিটি অধ্যায়ের বাকি আর মাত্র কয়েক সপ্তাহ। বিদায়বেলায় একাদশে ফিরে আবারও আলো ছড়ালেন সের্হিও আগুয়েরো। তার দারুণ পারফরম্যান্সেই ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয়ে শিরোপার আরও কাছে পৌঁছে গেছে দল। আর্জেন্টাইন তারকার প্রতি তাই আবারও মুগ্ধতা প্রকাশ করলেন কোচ পেপ গুয়ার্দিওলা।
  • আগুয়েরো-তরেসের গোলে শিরোপার খুব কাছে সিটি
    প্রতিপক্ষের মাঠে আরও এক জয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের খুব কাছে পৌঁছে গেল ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগে এবার ক্রিস্টাল প্যালেসকে হারিয়েছে পেপ গুয়ার্দিওলার দল।
  • যুদ্ধ এখনও শেষ হয়নি: নেইমার
    ঘরের মাঠে হেরে যাওয়ায় চ্যালেঞ্জ হয়ে উঠেছে আরও কঠিন। তবে এখনও দ্বিতীয় লেগ বাকি থাকায় আশা হারাচ্ছেন না পিএসজি তারকা নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে ওঠার মঞ্চে দাঁড়িয়ে ‘যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি’ বলে দলকে উদ্বুদ্ধ করছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ফাইনালের টিকেট পেয়ে যাইনি, শিষ্যদেরকে গুয়ার্দিওলা
    পিএসজির বিপক্ষে কঠিন সময়ে নিজেদের জাত চিনিয়ে দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে খুব খুশি পেপ গুয়ার্দিওলা। তবে খেলোয়াড়দের স্তুতির জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন না ম্যানচেস্টার সিটি কোচ। সতর্ক করে বলেছেন, প্রথম লেগেই সবকিছু নির্ধারণ হয়ে যায় না।
  • ফিরতি লেগে ধার হারালে চলবে না: পচেত্তিনো
    প্রতিপক্ষের জালে শুরুতেই বল পাঠিয়ে প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলল পিএসজি। কিন্তু বিরতির পর ছন্দ হারিয়ে হেরে বসল ম্যানচেস্টার সিটির কাছে। নিজেদের মাঠের এই ঘাটতি পুষিয়ে নিতে ফিরতি লেগে নিবেদনের কমতি দেখতে চান না মাওরিসিও পচেত্তিনো। ম্যাচ জুড়ে ছন্দময়, দাপুটে খেলা আশা করেন নেইমার-এমবাপেদের কাছ থেকে।
  • পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে সিটি
    অধিনায়কের দেখানো পথে অনেকটা সময় এগিয়ে থেকে দিক হারাল পিএসজি। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে সাত মিনিটে দুই গোল করে তুলে নিল অসাধারণ এক জয়। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।