• ‘মেসি-নেইমার-এমবাপের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে’
    গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া অবিশ্বাস্য এক আক্রমণভাগ পিএসজির। কিন্তু মাঠে তো নামের ধারে কাটে না! পারফরম্যান্সে তিনজনকে খুঁজে পাওয়া গেল না তেমন। দলও তাই হারাল পয়েন্ট। মাওরিসিও পচেত্তিনো অবশ্য হতাশায় নুয়ে পড়ছেন না। পিএসজি কোচের মতে, এই ত্রয়ীর একসঙ্গে আলো ছড়াতে সময় লাগবে আরও।
  • চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে ‘পিএসজি-মেসি’ জুটির হোঁচট
    পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে নিজের ছায়া হয়ে থাকলেন লিওনেল মেসি। নেইমার ও কিলিয়ান এমবাপেও যেন খুঁজে ফিরলেন নিজেদের। আন্দের এররেরার গোলে অবশ্য এগিয়ে যায় তারা, কিন্তু নিজেদের মাঠে উজ্জীবিত ফুটবল খেলা ক্লাব ব্রুজের বিপক্ষে পেরে ওঠেনি মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ভাবতেও পারিনি মেসিকে দলে টানতে পারবে পিএসজি: পচেত্তিনো
    লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে অনেক আগে থেকে গুঞ্জন থাকলেও সেটা যে সত্যি হতে পারে, এমন বিশ্বাস নাকি কখনোই ছিল না দলটির কোচ পাওরিসিও পচেত্তিনোর। অগাস্টের নানা নাটকীয়তায় সেই ‘অকল্পনীয়’ ঘটনাই বাস্তব হওয়ার পর রাখঢাক না করে মনের কথা বলে ফেললেন এই আর্জেন্টাইন কোচ।
  • মেসির চলে যাওয়ার দায় লা লিগা সভাপতির: লাপোর্তা
    লিওনেল মেসি ও বার্সেলোনার মধ্যে বিচ্ছেদের জন্য লা লিগার প্রধান হাভিয়ের তেবাসকে দায়ী করেছেন কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা। বার্সেলোনার প্রতি তেবাসের ‘অসুস্থ মানসিকতা’ কাজ করে বলেও মন্তব্য করেছেন তিনি।
  • ক্লাব ব্রুজের বিপক্ষে দলে থাকবেন মেসি-নেইমার
    জাতীয় দলের ব্যস্ততার কারণেই মূলত ক্লাবের সবশেষ ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি ও নেইমার। দুদিন বাদে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অবশ্য এই দুই তারকাকে দলে পাওয়ার নিশ্চয়তা দিলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ক্লেহমোঁর বিপক্ষে মেসি-নেইমারকে পাচ্ছে না পিএসজি
    লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই নেইমার ও কিলিয়ান এমবাপের সঙ্গে তাকে একসঙ্গে মাঠে দেখার জন্য অধীর অপেক্ষায় আছেন পিএসজির সমর্থকরা। তাদের সেই প্রতীক্ষা দীর্ঘায়িত হতে যাচ্ছে আরও। আন্তর্জাতিক বিরতি শেষে লিগে তাদের ফিরতি ম্যাচে মেসি ও নেইমার খেলবেন না বলে জানিয়েছেন ফরাসি ক্লাবটির কোচ মাওরিনিও পচেত্তিনো।
  • মেসির চলে যাওয়া নিয়ে হতাশা নেই আগুয়েরোর
    জাতীয় দলের পর লিওনেল মেসির সঙ্গে একই ক্লাবেও মাঠ মাতানোর আশায় ছিলেন সের্হিও আগুয়েরো; কিন্তু কঠিন বাস্তবতায় তা সম্ভব হয়নি। সেজন্য অবশ্য তেমন কোনো খারাপ লাগা নেই আগুয়েরোর। কাম্প নউয়ে মেসির থাকা-না থাকার সঙ্গে নিজের চুক্তির কোনো সম্পর্ক নেই বলেও জানালেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • দেশের মাঠে কোপার ট্রফি হাতে আপ্লুত মেসি
    এমন একটি মুহূর্তের কত ছবি এঁকেছেন মনের কোণে। কত কিছুই না ভেরে রেখেছেন। আর্জেন্টিনার মাঠে দুই হাতে তুলে ধরবেন দেশের হয়ে জেতা কোনো শিরোপা। সেই স্বপ্ন সত্যি হলো এবার। ২৮ বছরের খরা কাটানো কোপা আমেরিকার ট্রফি সতীর্থদের নিয়ে দর্শকদের দেখালেন লিওনেল মেসি। 
  • মেসির চমৎকার হ্যাটট্রিকে অসাধারণ আর্জেন্টিনা
    বলিভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে উৎসব মাটি করতে চান না, ম্যাচের আগে বলেছিলেন লিওনেল মেসি। তা হয়ওনি। বরং উৎসবে নতুন রঙ ছড়ালেন আর্জেন্টিনা অধিনায়ক। জাদুকরী ফুটবলে সামনে থেকে নেতৃত্ব দিলেন তিনি। পেলেকে ছাড়িয়ে যাওয়ার দিনে দারুণ এক হ্যাটট্রিকে দলকে এনে দিলেন জয়।
  • পেলেকে ছাড়িয়ে চূড়ায় মেসি
    বলিভিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নিলেন লিওনেল মেসি। পরে দ্বিতীয়ার্ধের শুরুতে করলেন আরেকটি। এরই সঙ্গে পেলেকে ছাড়িয়ে লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়লেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • এভাবে চলতে দেওয়া যায় না: আর্জেন্টিনা কোচ
    বিশ্বকাপ বাছাইয়ের আন্তর্জাতিক সূচিতে ইংল্যান্ডসহ ইউরোপের আরও কয়েকটি দেশের ক্লাব ফুটবলার ছাড়তে রাজি না হওয়ায় বেজায় চটেছেন লিওনেল স্কালোনি। বিরক্তির সুরে আর্জেন্টিনা কোচ বললেন, এভাবে চলতে দেওয়া যায় না।
  • শিরোপা উদযাপন মাটি করতে চান না মেসি
    কোপা আমেরিকা জয়ের পর প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে যাচ্ছে আর্জেন্টিনা। বাড়তি উচ্ছ্বাস তাই ছুঁয়ে যেতেই পারে। তবে বেশি আবেগতাড়িত হয়ে গেলে লক্ষ্য থেকে সরে যেতে পারে মনোযোগ। দলকে তাই সতর্ক করলেন অধিনায়ক লিওনেল মেসি। বললেন, বলিভিয়ার বিপক্ষে না জিতলে শিরোপা উদযাপন মাটি হয়ে যাবে।
  • নিজেদের সেরা ভাবলেই বিপদ, বললেন মেসি
    তরুণ-অভিজ্ঞদের মিশেলে গড়া আর্জেন্টিনার বর্তমান দলটিকে ঘিরে প্রত্যাশা অনেক। গত দুই বছরে ধারাবাহিকভাবে উন্নতি করেছে দলটি, তাদের খেলার ধরনে আছে আত্মবিশ্বাসের ছাপ। অনেক প্রতীক্ষার পর বড় একটা সাফল্যও মিলেছে। তবে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ দেখছেন লিওনেল মেসি। চূড়ায় পৌঁছে গেছি, আমরাই সেরা-এমনটা ভাবলেই বরং বিপদের শঙ্কা দেখছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • সেই থেকে মেসির সঙ্গে কথা হয়নি লাপোর্তার
    গত মাসে দলবদলের বাজারে ঝড় তুলে লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর আর্জেন্টাইন তারকার সঙ্গে আর কথা হয়নি বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার।
  • ‘মেসিকে নিয়ে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে কখনোই পারবে না’
    ফ্রান্সে পিএসজির সাফল্য ভুরিভুরি। কিন্তু ইউরোপের শ্রেষ্ঠত্ব এখনও অধরা সোনার হরিণ। হুয়ান রিকুয়েলমের বিশ্বাস, এবার লিওনেল মেসি আছে বলে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের হাহাকার শেষ হওয়ার সম্ভবনা বেশি।
  • সাদাসিধে মেসি-রোনালদো, সিংহ হৃদয়ের নেইমার
    মাঠে তিন জনই লড়াকু। এক চুলও ছাড় মিলবে তাদের কাছ থেকে। কিন্তু মাঠের বাইরে? তিন জনকেই কাছ থেকে দেখা আনহেল দি মারিয়ার চোখে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো হলেন সাদাসিধে আর নেইমার হলেন বিশাল হৃদয়ের।
  • বিশ্বকাপ বাছাইয়ে খেলতে 'প্রস্তুত' মেসি
    চলতি মৌসুমে নতুন ক্লাবের হয়ে একটি ম্যাচে খেলেছেন আধা ঘণ্টারও কম সময়। তাই ম্যাচ ফিটনেসের ঘাটতি থাকাটাই স্বাভাবিক। তবে বিশ্বকাপ বাছাইয়ে খেলার জন্য লিওনেল মেসি যথেষ্ট ফিট বলে মনে করছেন লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের আশা, আসছে তিন ম্যাচেই খেলবেন দলের সেরা তারকা।
  • বার্সায় মেসির ১০ নম্বর জার্সি এখন ফাতির
    বার্সেলোনায় লিওনেল মেসির ১০ নম্বর জার্সির কী হবে?-আর্জেন্টাইন তারকা পিএসজিতে যাওয়ার পর থেকে অনেকের মনে ঘুরপাক খাওয়া প্রশ্নটির জবাব মিলল এবার। কাতালান ক্লাবটিতে এখন থেকে ১০ নম্বর জার্সি পরে খেলবেন তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি।  
  • 'সেরা ফর্মের ধারেকাছেও নেই মেসি'
    নতুন ঠিকানায় অভিষেকে আহামরি কিছু করতে পারেননি লিওনেল মেসি। দেড় মাস পর ম্যাচ খেলতে নামায় স্বাভাবিকভাবে চেনা রূপেও দেখা যায়নি আর্জেন্টাইন তারকাকে। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোও বলছেন, সেরা ফর্মের ধারেকাছেও নেই মেসি।
  • মেসির অভিষেকে পিএসজির জয়ের নায়ক এমবাপে
    সবার নজর আটকে ছিল পিএসজির বেঞ্চে, কখন নামবেন লিওনেল মেসি। শেষ হলো অপেক্ষা, মাঠে নামলেন সাবেক বার্সেলোনা তারকা। তার আগেই অবশ্য জোড়া গোল করে ম্যাচের গতিপথ ঠিক করে দেন কিলিয়ান এমবাপে।
  • রাঁসের বিপক্ষেই ‘অভিষেক’ মেসির
    লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই নতুন ঠিকানায় তার অভিষেক নিয়ে চলছে অপেক্ষা। সমর্থকদের সেই প্রতীক্ষা অবশেষে বুঝি শেষ হতে যাচ্ছে। রাঁসের বিপক্ষে ম্যাচে তাকে দলে রেখেছেন কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • মেসির বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি পচেত্তিনো
    লিওনেল মেসিকে প্রিয় দলের জার্সিতে মাঠে দেখার জন্য পিএসজি সমর্থকদের অপেক্ষার প্রহর যেন শেষই হচ্ছে না। রাঁসের বিপক্ষে তার পিএসজি অভিষেকের সম্ভাবনা দেখছে অনেকে। তবে কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, আসছে ম্যাচে আর্জেন্টাইন তারকাকে খেলানোর ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
  • মহামারীকালের দলবদলে চমক
    মহামারীতে ক্লাবগুলো ধুকছে আর্থিক সঙ্কটে। তাইতো এবারের দলবদল তেমন সাড়া ফেলবে না বলেই ধারণা ছিল ফুটবল বিশ্লেষকদের। তবে, ট্রান্সফার মার্কেটে অর্থের ঝনঝনানি তেমন না হলেও ফুটবল বিশ্বকে চমকে দেওয়ার মতো দলবদলের দেখা মিলেছে এবার। সাম্প্রতিক বছরগুলোতে তো বটেই, ফুটবল ইতিহাসেই হয়ত স্থায়ী জায়গা করে নেবে এবারের দলবদলের বাজার।
  • ১০ দিন আগেই শেষ মেসির সম্ভাব্য অভিষেক ম্যাচের টিকেট
    পিএসজির হয়ে লিওনেল মেসির অভিষেক নিয়ে আগ্রহ তুমুল। কবে লিগ ওয়ানের দলটির হয়ে প্রথম মাঠে নামবেন এখনও নিশ্চিত নয়। তবে কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায় আভাস মিলেছে রাঁসের বিপক্ষে মাঠে নামতে পারেন আর্জেন্টাইন তারকা। আর এতেই প্রায় ১০ দিন আগে শেষ ম্যাচটির টিকেট!
  • মেসির প্রতি কৃতজ্ঞ রোমেরো
    লিওনেল মেসির সঙ্গে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জেতার রেশ না কাটতেই তরুণ ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো পান চমকপ্রদক খবর। তাকে বার্সেলোনায় নেয়ার জন্য চেষ্টা করেছিলেন স্বয়ং মেসি! সেটার বাস্তবায়ন না হলেও খেলোয়াড় ও মানুষ হিসেবে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের প্রতি রোমেরোর শ্রদ্ধার কোন কমতি নেই।
  • মেসি না থাকলে প্রতিপক্ষ আরও সাহসী হয়ে ওঠে: কুমান
    ফুটবল মহাতারকা লিওনেল মেসির সঙ্গে বিচ্ছেদের পর বার্সেলোনার লা লিগার শুরুটা ছিল দারুণ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই কাতালান ক্লাবটি দেখেছে মুদ্রার উল্টো পিঠ। হোঁচট খেয়েছে বিলবাওয়ের মাঠে। কোচ রোনাল্ড কুমান মনে করছেন, মেসি না থাকায় প্রতিপক্ষরা এখন তাদের বিপক্ষে সাহসী ও আক্রমণাত্মক হয়ে খেলছে।
  • রাঁসের বিপক্ষে মেসিকে খেলানোর ইঙ্গিত পচেত্তিনোর
    লিগ ওয়ানে শুরুটা ভালো করেছে পিএসজি। তবে তাদের টানা তিন জয় ছাপিয়ে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে দলটির হয়ে লিওনেল মেসির অভিষেক। কোচ মাওরিসিও পচেত্তিনো ইঙ্গিত দিয়েছেন, আগামী সপ্তাহে রাঁসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে পারে মেসির পিএসজি অধ্যায়।
  • মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ নিতে চায় বার্সা
    দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে হারিয়ে ধুঁকবে বার্সেলোনা-অনেকের এমন ধারণাকে যেন মিথ্যে প্রমাণ করতেই মৌসুমের প্রথম ম্যাচে একটু বেশি উজ্জীবিত ছিল পিকে-গ্রিজমানরা। দলগত ফুটবলে রিয়াল সোসিয়েদাদকে উড়িয়ে দেয় তারা। সঞ্চয় করে নেয় সামনের পথচলার আত্মবিশ্বাস। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানেরও প্রত্যাশা মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ সামনের দিনগুলোতে কাজে লাগাবে তার শিষ্যরা।
  • কোপার ফাইনালে মেসির কথায় কেঁদেছিলেন গোমেস
    কোপা আমেরিকার ফাইনালের আগে দলকে উজ্জীবিত করতে লিওনেল মেসির বলা কথাগুলো মন ছুঁয়ে গিয়েছিল আলেহান্দ্রো গোমেসের। চোখের পানি ধরে রাখতে পারেননি আর্জেন্টিনার এই মিডফিল্ডার। তার চোখে, সব দিক দিয়েই মেসি আদর্শ এক অধিনায়কের উদাহরণ।
  • ‘বার্সায় কিছুই আর আগের মতো থাকবে না’
    লিওনেল মেসি পরবর্তী যুগের শুরুটা বার্সেলোনার দারুণ হলেও কঠিন বাস্তবতা বুঝতে পারছেন জেরার্দ পিকে। ক্লাবে কিছুই আর আগের মতো থাকবে না বলে মনে করেন তিনি। তবু হতাশা ভুলে এগিয়ে যাওয়ার তাগিদ দিলেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • বার্সার সব অধিনায়ক বেতন কমানোর পক্ষে
    লিওনেল মেসি বেতন নিতে চেয়েছিলেন অর্ধেক, কিন্তু দলের অন্য সিনিয়র খেলোয়াড়দের অনেকেই নাকি বেতন কমাতে রাজি নয়। গণমাধ্যমে সবচেয়ে বেশি খবর এসেছে জর্দি আলবাকে নিয়ে। জয় দিয়ে লা লিগা শুরুর পর অভিজ্ঞ এই ডিফেন্ডার জানালেন, এ সব খবর একবিন্দু সত্যি নয়। বার্সেলোনার সব অধিনায়কই বেতন কমানোর পক্ষে। 
  • লাপোর্তার বিরুদ্ধে মেসির সঙ্গে কূটকৌশলের অভিযোগ
    লিওনেল মেসি থাকবে, থাকছে, চুক্তি আসন্ন- ছয় মাসের বেশি সময় ধরে এমন কথা শুনে আসায় বুক বেঁধে ছিলেন বার্সেলোনার সমর্থকরা। শেষ পর্যন্ত সবিস্ময়ে আবিষ্কার করলেন, হাল ছেড়ে দিয়েছে দল, কাম্প নউ ছেড়ে গেছেন ক্লাবের ইতিহাসের সেরা ফুটবলার। অনেকের মনেই প্রশ্ন জেগেছে, মেসিকে ধরে রাখতে যথেষ্ট চেষ্টা কি করেছিল বার্সেলোনার কর্তাব্যক্তিরা?
  • 'মেসিকে ছাড়াও শক্তিশালী বার্সা'
    শুরু হয়ে গেছে নতুন মৌসুম, বার্সেলোনা মাঠে নামবে রোববার। কিন্তু তাদের ঘিরে বারবার ঘুরে ফিরে আসছে লিওনেল মেসির চলে যাওয়ার খবর। কোচ রোনাল্ড কুমান তাই তাগাদা দিলেন মেসি-দুঃখ ভুলে সামনে তাকানোর।
  • 'মেসি না থাকায় বার্সাকে আরও কাজ করতে হবে'
    লিওনেল মেসিকে ঘিরেই তৈরি হতো বার্সেলোনার সব পরিকল্পনা। তার উপস্থিতিতে সতীর্থদের কাজটাও হতো সহজ। আর্জেন্টাইন তারকা চলে যাওয়ায় সাফল্য পেতে তাই দলের সবাইকে আরও বেশি পরিশ্রম করতে হবে বলে মনে করেন দলটির তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত।
  • মেসির পিএসজি অভিষেক নিয়ে তাড়াহুড়া নেই পচেত্তিনোর
    পিএসজিতে মেসির যোগদানের পর থেকেই সমর্থকরা প্রতীক্ষায় আছেন নতুন ক্লাবের হয়ে এই ফুটবল মহাতারকার অভিষেক নিয়ে। তবে খুব শিগগির সেটা হওয়ার সম্ভাবনা কমই, জানিয়েছেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। তাড়াহুড়া না করে ধাপে ধাপে মেসির পিএসজি অভিষেকের দিকে এগিয়ে যেতে চান তিনি।
  • মেসি-দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় কুমান
    যে কোনো পরিস্থিতিতে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে যার দিকে তাকিয়ে থাকত বার্সেলোনা, তিনি আর দলে নেই। তাকে ছাড়াই এখন থেকে সাফল্যের পথ খুঁজতে হবে। তাই বাস্তবতার কঠিন জমিনে পা রেখে লিওনেল মেসিকে হারানোর দুঃখ ভুলে ঘুরে দাঁড়াতে চান রোনাল্ড কুমান।  মেসি অধ্যায়ের সমাপ্তি টেনে কাম্প নউয়ে চান নতুন শুরু।
  • মেসির চলে যাওয়ার প্রভাব বার্সার টিকেট বিক্রিতে
    কোভিড-১৯ মহামারীতে গেল মৌসুমের পুরোটা সময়ই খেলতে হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শকের মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল তার আগের মৌসুমের শেষভাগেও। দীর্ঘদিন পর সুযোগ মেলায় প্রিয় ক্লাবের খেলা দেখতে সমর্থকরা হুমড়ি খেয়ে পড়বে, এমনটাই ভাবনা ছিল বার্সেলোনার। আদতে তার উল্টোটাই দেখা মিলল। অনেকের মতে, লিওনেল মেসি চলে যাওয়ার কারণে এমনটা হতে পারে।
  • মেসিকে ফাব্রেগাসের চ্যালেঞ্জ
    আগে থেকেই তারকায় ঠাসা পিএসজির ড্রেসিং রুম। এবারের গ্রীষ্মে লিওনেল মেসি ও সের্হিও রামোসসহ তারা দলে টেনেছে আরও কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়। তাতে লিগ ওয়ানের শিরোপা লড়াই আরও একপেশে হয়ে পড়েছে বলে মত অনেকের। তবে লিগ শিরোপা জয়ের প্রশ্নে সাবেক সতীর্থ মেসিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন মোনাকোর সেস ফাব্রেগাস।
  • পিএসজির অনুশীলনে মেসি
    পিএসজিতে যোগ দেওয়ার দুদিন পর অনুশীলনে যোগ দিয়েছেন লিওনেল মেসি।
  • নাটকীয় পাঁচ দিনের গল্প শোনালেন মেসি
    সবকিছু পরিকল্পনামতোই হচ্ছিল, বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে সই করাটাই শুধু বাকি ছিল লিওনেল মেসির। শেষ মুহুর্তে ভেস্তে যায় সবকিছু। নিশ্চিত হয়ে যায়, তার এতদিনের ঘর এখন পর। খবরটা শুনে শুরুতে ভেঙে পড়েছিলেন তিনি। সেই ধাক্কা সামলে দ্রুতই খুঁজে নিয়েছেন নতুন ঠিকানা। পাঁচ দিনের নাটকীয়তায় বার্সেলোনা থেকে এখন তিনি পিএসজির। জীবনের মোড় পাল্টে দেওয়া এই কটা দিনের গল্প শোনালেন ফুটবলের এই মহাতারকা।
  • মেসিকে রামোসের বার্তা
    বছরের পর বছর তারা ছিলেন পরস্পরের তীব্র প্রতিদ্বন্দ্বী, দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের প্রতিনিধি। সময়ের স্রোতে পিএসজি শিবিরে আজ তারা সতীর্থ। বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড লিওনেল মেসিকে প্যারিসের দলটিতে স্বাগত জানিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার সের্হিও রামোস।
  • মেসির বার্সা ছাড়ায় আমার হাত নেই: রিয়াল সভাপতি
    অভিযোগটা বেশ বিস্ময়কর, লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার পেছনে ভূমিকা আছে ফ্লোরেন্তিনো পেরেসের। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন রিয়াল মাদ্রিদ সভাপতি।
  • বার্সেলোনায় খেলাটা হবে অদ্ভুত: মেসি
    প্রায় দুই দশকের সম্পর্ক। অনেকের কাছেই নাম দুটি প্রায় সমার্থক। কঠিন বাস্তবতায় বিচ্ছেদ হয়েছে লিওনেল মেসি ও বার্সেলোনার। লা লিগা ছেড়ে আর্জেন্টাইন তারকা পাড়ি জমিয়েছেন লিগ ওয়ানে। দেখা হতে পারে কেবল ইউরোপ সেরার মঞ্চে। তেমনটা হলে কেমন হবে? প্রতিপক্ষ হয়ে বার্সেলোনায় আসতে, খেলতে কেমন লাগবে মেসির? কাতালান ক্লাবটির ইতিহাসের সেরা খেলোয়াড় জানালেন, তার জন্য এটা হবে খুব অদ্ভূত ব্যাপার। 
  • পিএসজিতে চ্যাম্পিয়ন্স লিগ জেতার সম্ভাবনা বেশি দেখছেন মেসি
    একটা বিন্দুতে এসে মিলছে পিএসজি আর লিওনেল মেসির চাওয়া- চ্যাম্পিয়ন্স লিগ। বার্সেলোনার হয়ে চারবার এই শিরোপার স্বাদ পেয়েছেন আর্জেন্টাইন তারকা। কাড়িকাড়ি টাকা ফেলে পিএসজি একবারও না। মেসিকে পাওয়ার পর অধরা শিরোপা জেতাই মূল লক্ষ্য ফরাসি দলটির। মেসিও আবার পেতে চান ইউরোপ শ্রেষ্ঠত্বের স্বাদ। লক্ষ্য পূরণের জন্য পিএসজিকেই সবচেয়ে ভালো মঞ্চ মনে করছেন এই ফরোয়ার্ড।
  • মেসি আসায় এমবাপের অজুহাতের সুযোগ দেখছে না পিএসজি
    মেয়াদের শেষ বছর চলছে, এখনও নতুন চুক্তিতে রাজি হননি কিলিয়ান এমবাপে। মাঝে মধ্যেই শোনা যায়, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল না পাওয়ায় দল ছাড়তে চান তরুণ এই ফরোয়ার্ড। পিএসজি চেয়ারম্যান নাসের আল-খেলাইফি মনে করছেন, স্কোয়াড নিয়ে ফরাসি তারকার অজুহাতের কোনো সুযোগ আর নেই।
  • নেইমার-দি মারিয়াদের জন্যই পিএসজিতে মেসি
    বন্ধু লিওনেল মেসির সঙ্গে আবারও জুটি গড়ার ইচ্ছের কথা অনেক আগে থেকেই বলে আসছেন নেইমার। সঙ্গে পিএসজির স্কোয়াডে আরও আছেন দুই আর্জেন্টাইন আনহেল দি মারিয়া ও লেয়ান্দ্রো পারেদেস। কাছের বন্ধু ও সতীর্থদের উপস্থিতি প্যারিসের দলটিতে তার যোগ দেওয়ার পেছনের বড় কারণ বলে জানালেন মেসি।
  • নেইমার-এমবাপের সঙ্গে খেলা হবে দুর্দান্ত: মেসি
    নতুন খেলোয়াড় হিসেবে লিওনেল মেসিকে পরিচয় করিয়ে দেবে পিএসজি। পাক দি ফ্রাঁসের সামনে সমর্থকদের ভিড়। মিনিটে মিনিটে সংখ্যা কেবল বাড়ছেই। কখনও মেসি-মেসি করে চিৎকার করছেন। কখনও শোনা যাচ্ছে তিনটি অক্ষর ‘এম-এন-এম’ পিএসজির আক্রমণভাগের তিন ফরোয়ার্ডের নামের আদ্যক্ষর। মেসি জানালেন, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপের সঙ্গে জুটি গড়তে মুখিয়ে আছেন তিনি।
  • শুরু হচ্ছে মেসিবিহীন লা লিগা
    দুদিন বাদে শুরু নতুন মৌসুম, নতুন চ্যালেঞ্জ। প্রাক মৌসুমে লা লিগার দলগুলো প্রস্তুতির পাশাপাশি ব্যস্ত দল গোছানোয়। সেখানে উল্টো প্রচণ্ড এক ধাক্কা খেয়েছে প্রতিযোগিতাটির দ্বিতীয় সফলতম দল বার্সেলোনা। আর্থিক দুরাবস্থা আর নিয়মের মারপ্যাচে হারিয়েছে এতদিনের কান্ডারী লিওনেল মেসিকে। তাইতো নতুন আসর শুরুর আগে ঘুরে ফিরে আসছে কিছু প্রশ্ন। মেসিবিহীন বার্সেলোনা কেমন করবে? এতবড় তারকাকে হারিয়ে লা লিগার পুরনো জৌলুসই বা থাকবে কতটা?
  • নতুন অধ্যায়ের শুরুতে রোমাঞ্চিত মেসি
    সব জল্পনা-কল্পনার অবসান, শেষ হয়েছে অপেক্ষা। পাঁচ দিনের ব্যবধানে আমূল বদলে যাওয়া প্রেক্ষাপটে লিওনেল মেসি এখন পিএসজির খেলোয়াড়। সাফল্যরাঙা ক্যারিয়ারের নতুন ধাপের শুরুতে দারুণ রোমাঞ্চিত আর্জেন্টাইন তারকা।
  • মেসি এখন পিএসজির
    পাঁচ দিনের মধ্যে ফুটবল বিশ্ব অনেক বড় এক পরিবর্তন দেখে ফেলল। বার্সেলোনার এতদিনের সবচেয়ে বড় বিজ্ঞাপন লিওনেল মেসি পাকাপাকিভাবে হয়ে গেলেন পিএসজির। প্যারিসের ক্লাবটির সঙ্গে চুক্তি সেরে ফেললেন আর্জেন্টাইন তারকা।
  • কাম্প নউয়ে সরিয়ে ফেলা হচ্ছে মেসির ছবি
    আনুষ্ঠানিকভাবে লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই দলটির সঙ্গে তার আর কোনো সম্পৃক্ততা নেই। তারই ধারাবাহিকতায় মেসির ছবি ও পোস্টার সরিয়ে ফেলছে বার্সেলোনা।
  • প্যারিসে মেসির বীরোচিত অভ্যর্থনা
    এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে সবকিছু এগোচ্ছে সেই পথেই। পিএসজিতে যোগ দেওয়ার জন্য প্যারিসে পৌঁছানোর পর বীরোচিত অভ্যার্থনায় সিক্ত হলেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি।
  • আবারও আমরা একসঙ্গে: মেসিকে নিয়ে নেইমার
    কদিন ধরেই গুঞ্জন চলছিল, দিনের শুরু থেকেই তা আরও জোরালো হয়। বার্সেলোনা থেকে লিওনেল মেসি পরিবারসহ ফ্রান্সের উদ্দেশ্যে রওনা দিলে পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা বাড়ে আরও। নেইমারের ‘আবারও একসঙ্গে’ লেখা ছোট্ট বার্তায় বাকি অনিশ্চয়তাটুকুও যেন মিটে গেল।
  • পিএসজিতে মেসিকে পাওয়ার আশায় রোমাঞ্চিত দোন্নারুম্মা
    বিশ্বসেরা খেলোয়াড়ের সঙ্গে খেলতে কে না চায়। পিএসজির নতুন ফুটবলার জানলুইজি দোন্নারুম্মাও মনে মনে এমন ছবিই আঁকতে শুরু করেছেন। লিওনেল মেসির পিএসজিতে যাওয়ার গুঞ্জন সত্যি হলে ইতালিয়ান গোলরক্ষকের চাওয়া পূরণ হবে। ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে সতীর্থ হিসেবে পাওয়ার সম্ভাবনায় তিনি রোমাঞ্চিত।
  • পিএসজিতে যাচ্ছেন মেসি
    বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে নিয়মিত আসছে নতুন নতুন খবর। সে সম্ভাবনায় এবার জোর হাওয়া দিলেন, আর্জেন্টাইন তারকার বাবা ও এজেন্ট হোর্হে মেসি।
  • মেসির বাড়ির সামনে দুঃখ ভারাক্রান্ত সমর্থকদের ভিড়
    আশা ছিল, আরো কয়েক বছর প্রিয় ক্লাবে প্রিয় তারকার জাদুতে বুঁদ হয়ে থাকার। কিন্তু আচমকাই জানা গেল, ফুটবল মহাতারকাকে বার্সেলোনায় আর দেখা যাবে না। দুঃখ ভারাক্রান্ত মনে সমর্থকরা তাই ভিড় করেছেন লিওনেল মেসির বাড়ির সামনে। আশা, শেষবারের মতো দেখা পাবেন প্রিয় ফুটবলারের।
  • চাইলেই আমাকে ছাড়িয়ে যেতে পারো: মেসিকে আলভেস
    বার্সেলোনাকে বিদায় বলার ক্ষণে লিওনেল মেসির মনে পড়েছিল দানি আলভেসের কথা। জানিয়েছিলেন, একসময়ের সতীর্থের ট্রফি জয়ের রেকর্ড স্পর্শ করাই তার আগামীর লক্ষ্য। পরের দিনই আবেগময় এক পোস্টে ব্রাজিলিয়ান ডিফেন্ডার দিলেন প্রতিউত্তর-চাইলেই তুমি আমাকে ছাড়িয়ে যেতে পারো।
  • মেসিকে ধন্যবাদ জানিয়ে নতুন শুরুর আশায় বুসকেতস
    নিজেদের ইতিহাসের সেরা ফুটবলারকে হারানোর পর নতুন শুরুর ঘোষণা দিলেন বার্সেলোনার নতুন অধিনায়ক সের্হিও বুসকেতস। ক্লাবকে অনন্য উচ্চতায় তোলায় ধন্যবাদ দিলেন আগের অধিনায়ক লিওনেল মেসিকে।
  • 'মেসিকে ছাড়াই বার্সাকে এগিয়ে যেতে হবে'
    নতুন মৌসুম শুরুর আগে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড়কে হারানো অবশ্যই অনেক বড় ধাক্কা। তবে ভেঙে পড়লে তো আর চলবে না। ঘুরে দাঁড়িয়ে সফলতার পথে এগিয়ে যাওয়ার প্রত্যয় বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে।
  • মেসির দলবদলের প্রভাব শেয়ার বাজারে
    পিএসজিতে যোগ দিতে পারেন লিওনেল মেসি-শুধু এমন সম্ভাবনার কারণেই হু হু করে দাম বাড়তে শুরু করেছে ফরাসি ফুটবলের সঙ্গে যুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম।
  • আলভেসকে ছুঁতে চান মেসি
    বয়স ৩৮ পেরিয়েও শীর্ষ পর্যায়ের ফুটবলে আলো ছড়াচ্ছেন দানি আলভেস। জিতে চলেছেন একের পর এক শিরোপা। এক দিন আগেই জিতেছেন অলিম্পিক সোনার পদক। ফুটবল বিশ্বের সবচেয়ে বেশি ট্রফিজয়ী সাবেক এই ক্লাব সতীর্থের কাছ থেকে অনুপ্রেরণা পাচ্ছেন লিওনেল মেসি। নতুন ঠিকানা হিসেবে যে ক্লাবকেই বেছে নেন না কেন, সেখানে আরও শিরোপা জিতে ব্রাজিলিয়ান সতীর্থকে স্পর্শ করার লক্ষ্য ছয়বারের বর্ষসেরা ফুটবলারের।
  • নতুন শুরুর দিকে তাকিয়ে মেসি
    কত রেকর্ড গড়েছেন, উপহার দিয়েছেন কত জাদুকরী মুহূর্ত। সেই সবই এখন অতীত। চোখে জল, বুকে ব্যথা নিয়ে ছাড়ছেন প্রিয় কাম্প নউ। নজর এখন নতুন চ্যালেঞ্জে। আবারও বিজয়ীর বেশে হাজির হওয়ার প্রত্যয় লিওনেল মেসির কণ্ঠে।
  • বার্সায় থাকতে সব কিছু করেছিলাম: মেসি
    সেই ১৩ বছর বয়স থেকে শুরু, এখন বয়স ৩৪। মাঝে কেটে গেছে দুই দশকেরও বেশি সময়। বার্সেলোনার সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক অবশেষে ছিন্ন করতেই হলো লিওনেল মেসিকে। জানালেন, প্রাণের আঙিনায় থেকে যেতে সব চেষ্টাই করেছিলেন তিনি।
  • কোথায় খেলবেন, মনস্থির করেননি মেসি
    বার্সেলোনার ঘোষণার পর থেকে চলছে জল্পনা-কল্পনা, কোথায় খেলবেন লিওনেল মেসি?  ফুটবলের এই মহাতারকার সংবাদ সম্মেলনের পরও পরিষ্কার হলো না তা। অনেক ক্লাবই পেতে চাইছে তাকে, কিন্তু আর্জেন্টিনা অধিনায়ক এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেননি।
  • চোখের জলে মেসির বিদায়
    যেন আবেগ আর স্মৃতির এক ঝড় বয়ে গেল তার ওপর দিয়ে। মাত্র ১৩ বছর বয়সে যে আঙিনায় পা পড়েছিল, দিনে দিনে গড়ে উঠেছিল অটুট বন্ধন, সেটার ছেদ পড়ে গেছে। বিদায়ের আনুষ্ঠানিকতা সারতে সংবাদ সম্মেলনে এসে তাই আবেগ ধরে রাখতে পারলেন না লিওনেল মেসি।
  • মেসিকে হারানোর খবর ‘হজমের চেষ্টায়’ বুসকেতস
    লিওনেল মেসি থাকছেন না-বার্সেলোনা সমর্থকদের জন্য খবরটা এসেছে আচমকা জোরালো এক ধাক্কা হয়ে। তার এতদিনের সতীর্থদের কাছেও তা প্রায় একইরকম। ক্লাব কিংবদন্তির এভাবে চলে যাওয়াটা মানতে কষ্ট হচ্ছে বার্সেলোনা মিডফিল্ডার সের্হিও বুসকেতসের।
  • মেসির বিদায় ছুঁয়ে যাচ্ছে সতীর্থদের
    কাম্প নউয়ের প্রিয় আঙিনা ছেড়ে চলে যাচ্ছেন লিওনেল মেসি। চারদিকে তাই অনুক্ষণ বেজে চলেছে বিষাদে রাগিণী। টুকরো টুকরো হাজারো মুহূর্ত, স্মৃতি উঁকি দিচ্ছে সের্হিও ‍বুসকেতস থেকে ক্লেমো লংলেঁ , চাভি থেকে লুইস সুয়ারেসদের মনে। সামাজিক যোগাযোগের মাধ্যমে উপচে পড়ছে ফেলে আসা স্মৃতি। শ্রদ্ধা, ভালোবাসা, সুন্দর আগামীর প্রত্যাশার বার্তায় ভাসছেন মহাতারকা।
  • মেসি-পচেত্তিনো ‘সরাসরি আলাপ’!
    ক্রীড়া ওয়েবসাইট দা অ্যাথলেটিক চমকে দেওয়ার মতো তথ্য জানিয়েছে। বার্সেলোনার সঙ্গে চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর পিএসজিতে যোগ দেওয়ার ব্যাপারে মাওরিসিও পচেত্তিনোর সঙ্গে নাকি সরাসরি যোগাযোগ করেছেন লিওনেল মেসি! অবশ্য এ বিষয়ে ওঠা প্রশ্নে সরাসরি জবাব দেননি পিএসজি কোচ।
  • সবার ওপরে ক্লাব, মেসি বিষয়ে বললেন লাপোর্তা
    শত বাধার মাঝে লিওনেল মেসিকে ধরে রাখলে ভবিষ্যতে বড় সমস্যায় পড়তে পারতো বার্সেলোনা। তার বড় অঙ্কের বেতন দিতে গিয়ে ক্লাবটির নাজুক আর্থিক অবস্থা হতো আরও খারাপ। আগামীর কথা ভেবেই আর্জেন্টাইন তারকার বিষয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানালেন ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তো।
  • ‘মেসি থাকতে চেয়েছিল, সে খুশি নয়’
    এক বছর আগে নিজেই বলেছিলেন, চলে যাচ্ছি। কিন্তু পরিস্থিতির কারণে পারেননি। এর মধ্যে ক্লাবে আসে অনেক পরিবর্তন। ততদিনে মনও বদলায় লিওনেল মেসির। তাই নতুন ঠিকানা না খুঁজে বার্সেলোনাতেই থেকে যেতে চেয়েছিলেন ক্লাবটির ইতিহাসের সেরা খেলোয়াড়। শেষ পর্যন্ত সেটি না হওয়ায় ক্লাব প্রধান হুয়ান লাপোর্তা জানালেন, খুশি নন মেসি।    
  • মেসিকে নিয়ে মিথ্যা আশা দেখাতে চান না লাপোর্তা
    আনুষ্ঠানিক ঘোষণার পরও কেউ কেউ হাল ছাড়েননি। মনের গভীরে কোথাও যেন মনে হচ্ছে, এই বন্ধন ছিন্ন হওয়ার নয়। হুয়ান লাপোর্তা নিশ্চয়ই কোনো পথ দেখাবেন। না, তেমন কিছু করেননি বার্সেলোনা সভাপতি। সাফ জানিয়ে দিয়েছেন, মিথ্যে কোনো আশা জাগাতে চান না তিনি। কারণ, এরই মধ্যে লিওনেল মেসিকে নিয়ে দুটি প্রস্তাব খারিজ করে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ।
  • ‘ইচ্ছে থাকা সত্ত্বেও’ বার্সায় থাকা হলো না মেসির
    যেন সাময়িক বিরতি। জোর গুঞ্জন ছিল, ঘরের ছেলে ফিরবে ঘরে। নতুন চুক্তির ব্যাপারে দুই পক্ষ একমতও হয়েছিল। তবুও দুটি পথ বেঁকে গেছে দুই দিকে। বার্সেলোনা জানিয়ে দিয়েছে, ক্লাবটির ইতিহাসের সেরা খেলোয়াড় আর থাকছেন কাম্প নউয়ে।
  • বার্সেলোনায় থাকছেন না মেসি
    বিভিন্ন সময়ে নানা সুত্রের বরাত দিয়ে গণমাধ্যমে নিয়মিত বলা হচ্ছিল, কোথাও যাচ্ছেন না লিওনেল মেসি, থাকছেন বার্সেলোনাতেই। তারপরও ক্লাব সমর্থকদের মনে দুর্ভাবনা তো ছিলই, কারণ কিছু জটিলতাও যে ছিল। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হলো। নানারকম বাধার কারণে ক্লাবের ইতিহাসে সেরা খেলোয়াড়কে নতুন চুক্তিতে ফেরাতে পারল না বার্সেলোনা।
  • সাধ্যের সবটুকু দিয়ে মেসিকে ধরে রাখার চেষ্টায় বার্সা
    লা লিগার নতুন মৌসুম মাঠে গড়াতে আর মাত্র ১০ দিন বাকি। এখনও লিওনেল মেসির সঙ্গে চুক্তি সারতে পারল না বার্সেলোনা। গ্রীষ্মকালীন দলবদলের মৌসুম শেষের আগে হবে তো? ক্লাব কর্তৃপক্ষ অবশ্য দারুণ আশাবাদী। সভাপতি হুয়ান লাপোর্তা আগের মতোই বললেন, আর্জেন্টাইন তারকার সঙ্গে নতুন চুক্তির বিষয়ে আলোচনা খুব ভালোমতো এগোচ্ছে।
  • মেসির ‘পূর্ণতায়’ খুশি রোনালদিনিয়ো
    কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের পরাজয়ে স্বাভাবিকভাবেই কষ্ট পেয়েছেন রোনালদিনিয়ো। তবে সাবেক সতীর্থ লিওনেল মেসির সাফল্যে খুশিও হয়েছেন বলে জানালেন ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার।
  • গাম্পের ট্রফিতে দেখা হবে মেসি-রোনালদোর?
    নতুন মৌসুম শুরুর আগে প্রস্তুতিমূলক ম্যাচ জুয়ান গাম্পের ট্রফিতে এবার শুধু বার্সেলোনার পুরুষ দলই নয়, খেলবে ক্লাবটির নারী দলও। প্রতিপক্ষ একই, ইউভেন্তুস। আর প্রতিপক্ষ নামটি ঠিক হওয়ার পরই ফুটবলপ্রেমীদের মনে উঁকি দিতে শুরু করেছে একটি প্রশ্ন; তাহলে কি দেখা যাবে মেসি-রোনালদো দ্বৈরথ?
  • ‘মেসির সঙ্গে খেলতে মুখিয়ে আছি’
    লিওনেল মেসির সঙ্গে খেলা যে কোনো ফুটবলারের জন্যই স্বপ্নের ব্যাপার। ব্যতিক্রম নন সদ্য বার্সেলোনায় যোগ দেওয়া মেমফিস ডিপাইও। নিজেকে মেসির বড় ভক্ত হিসেবে উল্লেখ করে নেদারল্যান্ডস ফরোয়ার্ড জানিয়েছেন, ফুটবল মহাতারকার পাশে খেলতে তর সইছে না তার।
  • ব্যালন ডি অরের লড়াইয়ে মেসি এগিয়ে: কুমান
    মাসখানেক আগেও এবারের ব্যালন ডি’অর লড়াইয়ে লিওনেল মেসির সম্ভাবনা খুব বেশি ছিল না। কোপা আমেরিকায় তার অসাধারণ সাফল্যে পাল্টে গেছে চিত্র; মাঠে দুর্দান্ত পারফরম্যান্সে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো এই তারকার হাতেই বর্ষসেরার পুরস্কারটি দেখতে শুরু করেছেন অনেকে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের মতেও যেমন, এ বছরের সেরা ফুটবলারের পুরস্কারটির সবচেয়ে বড় দাবিদার মেসিই।
  • বেতন কমিয়ে আরও ৫ বছর বার্সায় মেসি?
    লিওনেল মেসির চুক্তি এই মুহূর্তে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি। বার্সেলোনা সমর্থকরা আপাতত স্বস্তি পেতে পারেন। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চুক্তি নবায়নের বিষয়ে কাতালান ক্লাবটির সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন আর্জেন্টাইন তারকা।
  • কোপার টুর্নামেন্ট সেরা একাদশে নেই দি মারিয়া
    অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল দলের ফুটবলারদের। তবে একাদশে জায়গা হয়নি ফাইনালে ব্যবধান গড়ে দেওয়া আনহেল দি মারিয়ার।
  • পিএসজিতে নতুন চ্যালেঞ্জের খোঁজে রামোস
    ১৬ বছরের লম্বা ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতীক হয়ে গিয়েছিলেন সের্হিও রামাস। রিয়ালের ঐতিহ্যবাহী সাদা জার্সি ছাড়া রামোসকে অন্য জার্সিতে দেখাটা সমর্থকদের ভাবনাতেও ছিল না। বেশ নাটকীয়তার পর সম্প্রতি স্প্যানিশ ক্লাবের সাথে সম্পর্কের ইতি টানেন রামোস। যোগ দেন ফরাসি ক্লাব পিএজিতে। ফরাসি ক্লাবে গিয়ে এই ডিফেন্ডার ফিরে তাকালেন ফেলে আসা দিনের দিকে।
  • ‘মারাদোনাকে কখনই মেসি ছাড়িয়ে যেতে পারবে না’
    আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি প্রথম বড় কোনো শিরোপা জয়ের পর আবারও উঠে এলো পুরোনো আলোচনা। সেরা কে? মেসি, নাকি দিয়েগো মারাদোনা? বর্তমান ও সাবেক ফুটবল তারকার মধ্যে অবশ্য তুলনা টানতে নারাজ মারিও কেম্পেস। দেশটির ১৯৭৮ বিশ্বকাপ জয়ের নায়কের মতে, মারাদোনার মত ফুটবলার জন্মে একবারই; তাকে ছাড়িয়ে যাওয়া খুব কঠিন।
  • মারাদোনাকে অনুভব করছেন মেসি
    লিওনেল মেসির হাতে একটি জাতীয় দলের শিরোপা অনেকের মতো বহু কাঙ্ক্ষিত ছিল দিয়েগো মারাদোনার। সময়ের সেরা ফুটবলারদের একজন সবার সেই চাওয়া পূরণ করেছেন ঠিকই। কিন্তু আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক তা দেখে যেতে পারেননি। তবে মেসির বিশ্বাস, কোপা আমেরিকা জয়ের পথচলায় ওপারে থেকেই তাদের সমর্থন করে গেছেন মারাদোনা।
  • মেসিকে কী বলেছিলেন, জানালেন নেইমার
    মাঠে দুই জনই লড়াই করেছেন নিজেদের সবটুকু দিয়ে। লড়াই শেষে দুই জনই আবেগপ্রবণ হয়ে পড়েন। তবে সব আনুষ্ঠানিকতার শেষে তাদের দেখা যায় চেনা চেহারায়। এক সঙ্গে অনেকটা সময় আড্ডা মারেন লিওনেল মেসি ও নেইমার। পরে ব্রাজিলিয়ান তারকা নিজেই জানালেন, কী কথা হয়েছিল তাদের মাঝে।
  • তারুণ্যে আস্থা রেখে সামনে তাকিয়ে মেসি
    দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের শিরোপা জেতার পর লিওনেল মেসি তাকাচ্ছেন সামনের দিকে। অভিজ্ঞ আর তারুণ্যের সমন্বয়ে গড়া আর্জেন্টিনা দল তাকে দেখাচ্ছে আশা। ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে আসা দল নিয়ে তো বড় স্বপ্ন দেখাই যায়। সরাসরি কাতার বিশ্বকাপের কথা উল্লেখ করেননি আর্জেন্টিনা অধিনায়ক। তবে বুঝিয়ে দিয়েছেন, শিরোপা জয়ের এই মোমেন্টাম তারা টেনে নিতে চান সামনের দিনে।
  • মেসির পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ
    কতবার স্বপ্ন ভাঙার বেদনায় পুড়তে হয়েছে, বিষাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। একবার তো হতাশায় অবসরই নিয়ে ফেলেছিলেন। সেই সব পেছনে ফেলে এগিয়ে গেছেন লিওনেল মেসি। তবে ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে লক্ষ্য পূরণের পর হয়তো অতীতের কথা মনে পড়ছে ফুটবলের এই মহাতারকার। প্রতীক্ষাটা দীর্ঘ দিনের বলেই হয়তো আনন্দ বেশি, দেশের হয়ে প্রথম বড় শিরোপা জয়ের পর আর্জেন্টিনা অধিনায়ক অনুভব করছেন পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ।
  • চোট নিয়ে খেলেই মেসির শিরোপা
    সবচেয়ে বেশি গোল, সবচেয়ে বেশি অ্যাসিস্ট, টুর্নামেন্টের সেরা ফুটবলার, সব মিলিয়ে মেসিময় এক শিরোপা আর্জেন্টিনার। ফুটবল বিশ্বজুড়েও তাই চলছে লিওনেল মেসির স্তুতি। আর্জেন্টিনা কোচ যা বললেন, তাতে সেই স্তুতির স্রোতে বইবে আরও প্রবল জোয়ার। সেমি-ফাইনাল ও ফাইনাল ম্যাচ পুরো ফিট না হয়েই খেলেছেন আর্জেন্টিনা অধিনায়ক!
  • দেশের হয়ে মেসির প্রথম গোল্ডেন বুট
    বার্সেলোনার হয়ে গোলের প্রায় সব রেকর্ড লিওনেল মেসির। আর্জেন্টিনার হয়েও সবচেয়ে বেশি গোল তারই। কিন্তু দেশের হয়ে বড় টুর্নামেন্ট খেলতে গেলে যেন কি হয়ে যায় এই মহাতারকার। তবে এবার আর ভুল ঠিকানায় পাঠাননি বল। নিয়মিত খুঁজে পেয়েছেন জাল। তাতে জাতীয় দলের হয়ে প্রথমবার জিতলেন কোনো টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার-গোল্ডেন বুট।
  • আজ যদি মারাদোনা থাকতেন!
    আর্জেন্টিনার খেলা হলেই তিনি ছুটে যেতেন মাঠে। দুই হাত উঁচিয়ে, বুকটা চিতিয়ে শিশুতোষ উল্লাসে ফেটে পড়তেন।শেষ পর্যন্ত হতাশায় অঞ্জলি দিয়ে মুখ ঢেকে মাঠ ছাড়তে হতো তাকে। দিনের পর দিন। টুর্নামেন্টের পর টুর্নামেন্ট। হ্যাঁ, তিনি দিয়েগো আরমান্দো মারাদোনা; আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক, অনেকের চোখে যিনি সর্বকালের সেরা। বেঁচে থাকলে হয়তো মারাকানার গ্যালারিতে থাকতেন তিনি। উচ্ছ্বাস, উল্লাসে ফেটে পড়তেন উত্তরসূরিদের অর্জনে। গভীর আলিঙ্গনে বাঁধতেন মেসি-দি মারিয়াদের।
  • মেসির ‘শূন্য ঘরে’ কোপার আলো
    ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই যেটি অন্তত তিনবার জেতেননি। বার্সেলোনার হয়ে জেতা ট্রফিতে যেন উপচে পড়ছে ঘর। দলীয় আর ব্যক্তিগত সব অর্জনের কত না স্মারক। তবুও লিওনেল মেসির মনের কোণে ছিল হাহাকার; জাতীয় দলের হয়ে অর্জনের থলি যে ছিল শূন্য। সেই আক্ষেপ ঘুচলো এবার, ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেন মেসি। 
  • কোপা আমেরিকা: যৌথভাবে সেরা মেসি ও নেইমার
    ফাইনাল মাঠে গড়াতে এখনও ঘণ্টা কয়েক বাকি, তবে এর আগেই আসরের সেরা খেলোয়াড় নির্বাচন করে ফেলেছে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। আসর জুড়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলা এবং নিজেদের দলকে ফাইনালে তুলে আনতে মুখ্য ভূমিকা রাখা লিওনেল মেসি ও নেইমারকে যৌথভাবে সেরা ঘোষণা করা হয়েছে।
  • ব্রাজিলিয়ানদের আর্জেন্টিনাকে সমর্থন অবিশ্বাস্য: সিলভা
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই চিরপ্রতিদ্বন্দ্বী, চিরবৈরী-এসব উপমা এসে হাজির জয়। দুই দলের সমর্থকদের মনোভাবও থাকে যুযুধান অবস্থায়। কিন্তু এবার প্রেক্ষাপট যেন কিছুটা ভিন্ন। ব্রাজিলেরই কিছু মানুষ কী-না কোপা আমেরিকার ফাইনালে সমর্থন করছেন আর্জেন্টিনাকে! বিস্ময়কর ব্যাপারটি ভাবতেই পারছেন না চিয়াগো সিলভা। পুরো বিষয় অবিশ্বাস্য ঠেকছে এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের কাছে।
  • ‘মেসিই সর্বকালের সেরা, প্রমাণের জন্য ট্রফির দরকার নেই’
    লিওনেল মেসিই কি সর্বকালের সেরা? অন্তত সময়ের সেরা? যুক্তি-তর্ক চলমান। অনেকের আলোচনা থমকে যায় ট্রফিতে এসে। দেশের হয়ে এখনও বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। এবার কোপা-আমেরিকা জিতলে বিতর্কের অবসান, এমনটি ভাবা লোকের সংখ্যাও কম নয়। তবে সেই দলে নেই লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের চোখে, মেসি এমনিতেই সর্বকালের সেরা।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • লা লিগা ও বার্সার মেসিকে প্রয়োজন: কুমান
    আসন্ন মৌসুমের প্রস্তুতি শুরু হয়ে গেছে কিন্তু এখনও নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসির চুক্তির কাজ সারতে পারেনি বার্সেলোনা। এ নিয়ে উদ্বেগ থাকলেও ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার উপর আস্থা রাখছেন রোনাল্ড কুমান। তার মতে, লা লিগা ও বার্সেলোনার মেসিকে খুব প্রয়োজন। তাকে ধরে রাখতে সব কিছুই করবেন লাপোর্তা।
  • আর্জেন্টিনা মানে শুধু মেসি নয়: কাসেমিরো
    প্রতিপক্ষ শিবিরে যখন থাকে লিওনেল মেসির নাম, তাকে নিয়ে আলাদা ছক কষতেই কোচ ও খেলোয়াড়দের ঘুম হারাম হওয়ার যোগাড় হয়। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারের একাই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেওয়ার সামর্থ্য আছে। কোপা আমেরিকার ফাইনালের আগে ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরোর কণ্ঠেও মেসি বন্দনা। কিন্তু এটাও মনে করিয়ে দিলেন, আর্জেন্টিনা দলে আরও তারকা আছেন এবং তারাও হতে পারেন হুমকির কারণ।
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • মেসিকে আটকানোর ‘উপায় জানে’ ব্রাজিল
    সময়ের সেরা তো বটেই, অনেকের মতে ফুটবল ইতিহাসেরই সেরা লিওনেল মেসি। তাকে আটকানো যেকোনো প্রতিপক্ষের জন্য সবচেয়ে কঠিন কাজ। একজনের পক্ষে তো নয়ই, আর্জেন্টাইন তারকাকে রুখতে লাগবে দলীয় প্রচেষ্টা, ভালোমতোই জানেন ও বোঝেন ব্রাজিলের ডিফেন্ডার মার্কিনিয়োস। তবে কোপা আমেরিকার শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে দারুণ আত্মবিশ্বাসী তিনি। দৃঢ়কণ্ঠে বললেন, মেসিকে আটকানোর উপায় তাদের জানা।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।