• ‘বার্সেলোনার শেষ সুযোগ, যেন ফাইনাল’
    এক বছরের একটু বেশি সময় আগে যাদের বিপক্ষে হজম করতে হয়েছিল আট গোল। চ্যাম্পিয়ন্স লিগে এবারের প্রথম দেখায়ও যাদের বিপক্ষে মেলেনি কোনো আশার আলো। সেই বায়ার্ন মিউনিখের বিপক্ষেই বাঁচা-মরার লড়াইয়ে নামতে যাচ্ছে বার্সেলোনা। খুব কঠিন পরীক্ষায় নামার আগে কাতালান দলটির ফরোয়ার্ড মেমফিস ডিপাই অবশ্য আশাবাদী। বললেন, ম্যাচটিকে তারা ফাইনালের মতো দেখছেন।
  • ভিয়ারিয়ালকে কষ্টে হারাল বার্সেলোনা
    আরও একবার আত্মবিশ্বাসী শুরুর পর দিক হারাতে বসেছিল বার্সেলোনা। মাঝে ছন্দপতনের পর গোল মিললেও একসময় পয়েন্ট হারানোর শঙ্কা পেয়ে বসেছিল। তবে ভিয়ারিয়ালের ভুলের সুযোগ কাজে লাগিয়ে কাঙ্ক্ষিত জয় নিয়েই মাঠ ছাড়ল চাভি এরনান্দেসের দল।
  • চাভির হাত ধরে জয়ে ফিরল বার্সেলোনা
    নতুন কোচের ডাকে সাড়া দিয়ে কাম্প নউয়ের গ্যালারিতে ফিরল প্রাণ। ‘চাভি, চাভি, চাভি’ চিৎকারে গলা ফাটালেন দর্শকরা। মেমফিস-বুসকেতসরা খেললেন উজ্জীবিত ফুটবল। কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা শিবিরে ফিরল জয়ের স্বস্তি।
  • কুমানকে সরিয়েও ভাগ্য ফিরল না বার্সার
    সাদামাটা প্রথমার্ধের পর গোল উপহার দিলেন মেমফিস ডিপাই। তবে ব্যবধানটা ধরে রাখতে পারল না বার্সেলোনার দুর্বল রক্ষণ। ঘরের মাঠে আরেকটি হতাশার দিন কাটল কাতালান ক্লাবটির।
  • ফাতির নৈপুণ্যে জয়ে ফিরল বার্সেলোনা
    প্রায় এক বছর পর শুরুর একাদশে ফিরে আলো ছড়ালেন আনসু ফাতি। নিজে করলেন চমৎকার একটি গোল, আদায় করে নিলেন পেনাল্টি। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভালেন্সিয়াকে হারাল বার্সেলোনা।
  • দুঃসময়ে বার্সেলোনার স্বস্তি, ফাতির দুর্দান্ত ফেরা
    কেবল গোল করে বা সতীর্থের গোলে অবদান রেখে নয়, পুরোটা সময় জুড়েই আক্রমণভাগকে সামনে থেকে নেতৃত্ব দিলেন মেমফিস ডিপাই। আলো ছড়ালেন অন্যরাও। তবে শেষ সময়ে মাঠে নেমে পাদপ্রদীপের সব আলো যেন নিজের দিকে টেনে নিলেন আনসু ফাতি। দারুণ গোলে ১০ মাস পর মাঠে ফেরা রাঙালেন তারুণ্যেই তারকা বনে যাওয়া এই স্প্যানিয়ার্ড।
  • বার্সাকে সেরাটা দেওয়ার অপেক্ষায় মেমফিস
    বার্সেলোনায় মেমফিস ডিপাইয়ের শুরুটা হয়েছে উজ্জ্বল। দিচ্ছেন দারুণ কিছুর আভাস। তবে এই ডাচ ফরোয়ার্ড বলছেন, তার সেরাটা এখনও দিতে পারেননি। প্রতিশ্রুতি দিলেন, গোল করে ও করিয়ে দলকে সাফল্যের রঙে রাঙানোর।
  • মেসি-গ্রিজমানকে ছাড়াই ‘বড় আশা’ কুমানের
    হারাতে হয়েছে দলের সেরা তারকা লিওনেল মেসিকে। আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে ধারে পাঠানো হয়েছে অন্য ক্লাবে। শক্তিতে স্বভাবতই তাতে বেশ পিছিয়ে পড়েছে বার্সেলোনা। তবে কোচ রোনাল্ড কুমান আশাবাদী, স্কোয়াডে যারা আছে তাদের নিয়েই চলতি মৌসুমে ‘বড় কিছু’ অর্জন করতে পারবে তার দল।
  • হ্যাটট্রিক করেও নিজের খেলায় সন্তুষ্ট নন মেমফিস
    জাতীয় দলের হয়ে পেয়েছেন প্রথম হ্যাটট্রিকের অনির্বচনীয় স্বাদ। দলও জিতেছে বড় ব্যবধানে। তারপরও মেমফিস ডিপাই নিজের খেলায় সন্তুষ্ট নন পুরোপুরি! ম্যাচে সবসময় ক্ষিপ্রতা বজায় রাখতে পারেননি বলে করলেন আত্মসমালোচনা।
  • কাম্প নউয়ে বার্সার কষ্টের জয়
    ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বার্সেলোনাকে কঠিন চ্যালেঞ্জ জানাল গেতাফে। দ্বিতীয়ার্ধে ছন্দ হারানো প্রতিপক্ষের ওপর চাপ বাড়ালেও তাদের রুখতে পারল না সফরকারীরা। সের্হি রবের্তো ও মেমফিস ডিপাইয়ের গোলে শেষ হাসি হাসল রোনাল্ড কুমানের দল।
  • মহামারীকালের দলবদলে চমক
    মহামারীতে ক্লাবগুলো ধুকছে আর্থিক সঙ্কটে। তাইতো এবারের দলবদল তেমন সাড়া ফেলবে না বলেই ধারণা ছিল ফুটবল বিশ্লেষকদের। তবে, ট্রান্সফার মার্কেটে অর্থের ঝনঝনানি তেমন না হলেও ফুটবল বিশ্বকে চমকে দেওয়ার মতো দলবদলের দেখা মিলেছে এবার। সাম্প্রতিক বছরগুলোতে তো বটেই, ফুটবল ইতিহাসেই হয়ত স্থায়ী জায়গা করে নেবে এবারের দলবদলের বাজার।
  • বার্সার হয়ে নিজের প্রথম গোলটি উপভোগ করেননি মেমফিস
    বার্সেলোনার জার্সিতে দ্বিতীয় ম্যাচে এসে পেয়েছেন প্রথম গোলের দেখা। কিন্তু দল জয় না পাওয়ায় উপলক্ষ্যটা রাঙাতে পারেননি মেমফিস ডিপাই। ম্যাচ থেকে পুরো তিন পয়েন্ট না পাওয়ার হতাশা এই ডাচ ফরোয়ার্ডের কণ্ঠে।
  • বিলবাওয়ের মাঠে বার্সেলোনার ড্র
    বল দখলে এগিয়ে বার্সেলোনা কিন্তু সুযোগ বেশি তৈরি করল আথলেতিক বিলবাও। কঠিন পরীক্ষা নিল কাতালান দলটির রক্ষণের। আশা জাগাল তিন পয়েন্টের। তবে ঘুরে দাঁড়িয়ে হার এড়াতে পারল বার্সেলোনা।
  • অসাধারণ ম্যাচ খেলার তৃপ্তি কুমানের
    লিওনেল মেসি পরবর্তী যুগে বার্সেলোনার শুরুটা হয়েছে দারুণ। কাম্প নউয়ে সমর্থকদের উপস্থিতিতে দলীয় প্রচেষ্টায় প্রাণবন্ত ফুটবল উপহার দিয়েছেন মেমফিস ডিপাই-অঁতোয়ান গ্রিজমান-মার্টিন ব্রাথওয়েটরা। রোনাল্ড কুমান মনে করছেন, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সব দিক দিয়েই ভালো খেলেছে দল।
  • পিকে বেতন কমানোয় খেলতে পারবেন মেমফিস-গার্সিয়া
    আর্থিক নাজুক অবস্থার কারণে ছেড়ে দিতে হয়েছে লিওনেল মেসিকে। তারপরও সমস্যার যেন শেষ নেই বার্সেলোনার। ফ্রি ট্রান্সফারে মেমফিস ডিপাই ও এরিক গার্সিয়াকে দলে টানলেও দুজনকে লা লিগায় নিবন্ধন করাতে পারছিল না তারা। অবশেষে মিলল সমাধান। জেরার্দ পিকে তার বেতন উল্লখযোগ্য হারে কমানোয় নতুন তিন জনকে নিবন্ধন করাতে পেরেছে কাতালান ক্লাবটি।
  • ইউভেন্তুসকে হারিয়ে গাম্পের ট্রফি জিতল বার্সা
    লিওনেল মেসির বিদায় নিশ্চিত হয়ে যাওয়ার পর প্রথম মাঠে নেমে কাঙ্ক্ষিত জয় পেয়েছে বার্সেলোনা। ইউভেন্তুসকে হারিয়ে জিতে নিয়েছে জুয়ান গাম্পের ট্রফি।
  • ‘বার্সেলোনায় মেমফিস গুরুত্বপূর্ণ’
    বার্সেলোনায় মেমফিস ডিপাইয়ের প্রথম ম্যাচের পারফরম্যান্স মনে ধরেছে কোচ রোনাল্ড কুমানের। বললেন, তার দলের লক্ষ্য পূরণে ডাচ এই ফরোয়ার্ড গুরুত্বপূর্ণ।
  • বার্সার জার্সিতে মাঠে নেমেই মেমফিসের গোল
    বার্সেলোনার জার্সিতে শুরুটা রাঙালেন মেমফিস ডিপাই। লা লিগার দলটির হয়ে প্রথম মাঠে নেমেই জালের দেখা পেয়েছেন ডাচ এই ফরোয়ার্ড।
  • ‘মেসির সঙ্গে খেলতে মুখিয়ে আছি’
    লিওনেল মেসির সঙ্গে খেলা যে কোনো ফুটবলারের জন্যই স্বপ্নের ব্যাপার। ব্যতিক্রম নন সদ্য বার্সেলোনায় যোগ দেওয়া মেমফিস ডিপাইও। নিজেকে মেসির বড় ভক্ত হিসেবে উল্লেখ করে নেদারল্যান্ডস ফরোয়ার্ড জানিয়েছেন, ফুটবল মহাতারকার পাশে খেলতে তর সইছে না তার।