• বার্সা-নেইমার সমঝোতা
    দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা আইনি জটিলতা অবশেষে শেষ হলো। আদালতের বাইরে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার।
  • কোপার টুর্নামেন্ট সেরা একাদশে নেই দি মারিয়া
    অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল দলের ফুটবলারদের। তবে একাদশে জায়গা হয়নি ফাইনালে ব্যবধান গড়ে দেওয়া আনহেল দি মারিয়ার।
  • পিএসজিতে নতুন চ্যালেঞ্জের খোঁজে রামোস
    ১৬ বছরের লম্বা ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতীক হয়ে গিয়েছিলেন সের্হিও রামাস। রিয়ালের ঐতিহ্যবাহী সাদা জার্সি ছাড়া রামোসকে অন্য জার্সিতে দেখাটা সমর্থকদের ভাবনাতেও ছিল না। বেশ নাটকীয়তার পর সম্প্রতি স্প্যানিশ ক্লাবের সাথে সম্পর্কের ইতি টানেন রামোস। যোগ দেন ফরাসি ক্লাব পিএজিতে। ফরাসি ক্লাবে গিয়ে এই ডিফেন্ডার ফিরে তাকালেন ফেলে আসা দিনের দিকে।
  • মেসিকে কী বলেছিলেন, জানালেন নেইমার
    মাঠে দুই জনই লড়াই করেছেন নিজেদের সবটুকু দিয়ে। লড়াই শেষে দুই জনই আবেগপ্রবণ হয়ে পড়েন। তবে সব আনুষ্ঠানিকতার শেষে তাদের দেখা যায় চেনা চেহারায়। এক সঙ্গে অনেকটা সময় আড্ডা মারেন লিওনেল মেসি ও নেইমার। পরে ব্রাজিলিয়ান তারকা নিজেই জানালেন, কী কথা হয়েছিল তাদের মাঝে।
  • কোপা আমেরিকা: যৌথভাবে সেরা মেসি ও নেইমার
    ফাইনাল মাঠে গড়াতে এখনও ঘণ্টা কয়েক বাকি, তবে এর আগেই আসরের সেরা খেলোয়াড় নির্বাচন করে ফেলেছে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। আসর জুড়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলা এবং নিজেদের দলকে ফাইনালে তুলে আনতে মুখ্য ভূমিকা রাখা লিওনেল মেসি ও নেইমারকে যৌথভাবে সেরা ঘোষণা করা হয়েছে।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।
  • ‘দুর্দান্ত’ পাকেতায় মুগ্ধ নেইমার
    নেইমার যখন দারুণ ছন্দে, সেই দলে অন্য কারও আলোয় আসা কঠিন। তবে দিনশেষে ফুটবল তো গোলের খেলা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে ব্রাজিলকে জয় এনে দেওয়া গোল করে আলোটা ঠিকই নিজের দিকে নিতে পেরেছেন লুকাস পাকেতা। সতীর্থ এই মিডফিল্ডারের পারফরম্যান্সে ভরসার ছবি দেখছেন স্বয়ং নেইমারও।
  • আর্জেন্টিনাকে হারিয়েই ট্রফি জিততে চান নেইমার
    ট্রফির লড়াইয়ে তুলনামূলক কঠিন প্রতিপক্ষকে এড়াতে পারলে স্বস্তির পাওয়ার কথা। নেইমার এখানে ব্যতিক্রম। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর স্বাদ আর কঠিন চ্যালেঞ্জ জয়ের রোমাঞ্চই বেশি টানছে তাকে। ব্রাজিলের এই তারকা তাই দ্বিতীয় সেমি-ফাইনালে সমর্থন করবেন আর্জেন্টিনাকে। ফাইনালে লিওনেল মেসির দলকে হারিয়েই তিনি জিততে চান কোপা আমেরিকার শিরোপা।
  • পরিসংখ্যানে ব্রাজিল-চিলি ম্যাচ
    দ্বিতীয়ার্ধের প্রায় প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেও অজেয় যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। রক্ষণ অটুট রেখে কোয়ার্টার-ফাইনালে হারিয়েছে চিলিকে। ধরে রেখেছে দেশটির বিপক্ষে আধিপত্য।
  • ওয়েম্বলির সঙ্গে ঘাসবিহীন মাঠের তুলনা টেনে নেইমারের খোঁচা
    আবারও কোপা আমেরিকার মাঠের সমালোচনা করেছেন নেইমার। ইনস্টাগ্রামে পুরোপুরি ন্যাড়া একটি মাঠ আর সবুজ ঘাসে ছাওয়া ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামের ছবি দিয়ে প্রশ্ন রেখেছেন, ব্রাজিল পরের ম্যাচ কোথায় খেলবে?
  • পরিসংখ্যানে ব্রাজিল-পেরু ম্যাচ
    দারুণ ছন্দে এগিয়ে চলেছে ব্রাজিল। পেরুকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকায় ছয় আসরে পেয়েছে নিজেদের সেরা শুরু। তাদের জাল অক্ষত রেখে জয়ের সংখ্যাটাও বেড়েছে। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইয়ে ব্রাজিলের ৪-০ গোলের জয়ে পরিসংখ্যানের পাতায় হয়েছে আরও কিছু পরিবর্তন।
  • নেইমারের সীমানা কোচের অজানা
    ভেনেজুয়েলা ম্যাচের পর নেইমারের সৃষ্টিশীলতার প্রশংসায় মেতেছিলেন। পেরুকে উড়িয়ে দেওয়া ম্যাচের পর আবারও প্রিয় শিষ্যর স্তুতিতে নামলেন ব্রাজিল কোচ তিতে। বললেন, এভাবে ছুটতে থাকলে নেইমার কোথায় পৌঁছাবেন, তা তিনি নিজেও জানেন না।
  • নেইমারের জন্য পেলের অধীর অপেক্ষা
    ব্রাজিলের জার্সিতে পেলের গোল ৭৭টি। নেইমার ৬৮টি। ব্যবধান মাত্র ৯ গোলের। উত্তরসূরির জন্য তাই অধীর অপেক্ষা পেলের। কখন নেইমার চূড়ায় পৌঁছাবে, তা দেখতে অপেক্ষায় দিন গোনার কথা জানিয়েছেন এই ফুটবল কিংবদন্তি।
  • নেইমারের চোখে জল, হৃদয়ে গর্ব
    আরেকটি গোল, পেলের রেকর্ড ভাঙার দিকে আরেকটি পদক্ষেপ। পেরুর বিপক্ষে গোল করে ইতিহাস গড়ার আরেকটু কাছে এগোলেন নেইমার। ম্যাচ শেষে তাকে ছুঁয়ে গেল আবেগ। চোখের কোনায় জল নিয়ে ব্রাজিলের মহাতারকা বললেন, দেশের ইতিহাসের অংশ হতে পারা তার জন্য দারুণ সম্মানের।
  • পেরুকে উড়িয়ে দিল ব্রাজিল
    দারুণ ছন্দে থাকা ব্রাজিলের সামনে টিকতেই পারল না পেরু। কোপা আমেরিকার গত আসরের রানার্সআপদের উড়িয়ে দিল তিতের দল। শিরোপা ধরে রাখার অভিযানে পেল টানা দ্বিতীয় জয়।
  • নেইমারের সৃষ্টিশীলতায় উন্নতি দেখছেন তিতে
    পেনাল্টি থেকে গোল করেছেন। বারবার ভীতি ছড়িয়েছেন প্রতিপক্ষের রক্ষণে। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচে দলের সেরা তারকা নেইমারের পারফরম্যান্সে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে। পিএসজি ফরোয়ার্ডের সৃষ্টিশীলতা ও দুই পায়ের খেলায় উন্নতির স্পষ্ট ছাপ দেখছেন তিনি।
  • জয়ে ব্রাজিলের শিরোপা ধরে রাখার অভিযান শুরু
    বিশ্বকাপ বাছাইয়ের ছন্দটা যেন কোপা আমেরিকাতেও টেনে আনল ব্রাজিল। আক্রমণাত্মক ফুটবলে পেল অনায়াস জয়। ভেনেজুয়েলাকে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযানে শুভসূচনা করল তিতের দল। 
  • কোপা আমেরিকা: নজর থাকবে যাদের দিকে
    সব সংশয় কাটিয়ে মাঠে গড়ানোর অপেক্ষায় কোপা আমেরিকা। অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় ফুটবল বিশ্ব। হয়তো পুরনোদের কেউ ছড়াবেন দ্যুতি, উঠে আসবেন নতুন তারকা। প্রতিভার কমতি নেই লাতিন আমেরিকার ফুটবলে। অনেকের দিকেই থাকবে চোখ।
  • নিয়মিতদের নিয়েই কোপা আমেরিকায় ব্রাজিল
    প্যারাগুয়েকে হারানোর পর কোপা আমেরিকায় না খেলা নিয়ে সব গুঞ্জন থামিয়ে দিয়েছিলেন ব্রাজিলের খেলোয়াড়রা। আয়োজকদের সমালোচনা করলেও জানিয়েছিলেন, জাতীয় দলের হয়ে খেলতে কোনো আপত্তি নেই। তিতের দলেও দেখা গেল এর প্রতিফলন, নিয়মিতদের সবাই জায়গা পেয়েছেন প্রতিযোগিতাটির ব্রাজিল দলে।
  • নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের ছয়ে ছয়
    আর্জেন্টিনা থেকে পয়েন্ট নিয়ে ফেরা প্যারাগুয়ে লড়াই করলো দারুণ। কিন্তু ঘরের মাঠে ঠেকাতে পারল না ব্রাজিলকে। নেইমার ও লুকাস পাকুয়েতার গোলে আরেকটি কঠিন বাধা পেরিয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়রথেই রয়েছে তিতের দল।
  • নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল
    জাতীয় দলে ফেরার ম্যাচে গোল করলেন ও করালেন নেইমার। দলের সেরা তারকার নৈপুণ্যে পরিশ্রমী একুয়েডরের বাধা টপকে গেল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ধরে রাখল শতভাগ জয়ের ধারা।
  • নেইমার-আলভেসকে নিয়ে পূর্ণ শক্তির ব্রাজিল দল
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত থাকা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই আবারও মাঠে ফিরতে যাচ্ছে। আগামী মাসের শুরুর দিকের দুটি ম্যাচের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। দলে ফিরেছেন নেইমার ও অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।
  • ‘ফুটবলের জন্ম ইংল্যান্ডে, কিন্তু ব্রাজিল ফুটবলের দেশ’
    ব্রাজিলিয়ানদের কাছে ফুটবল যেন খেলার চেয়েও বেশি কিছু। খেলাটির প্রতি আবেগ, উচ্ছ্বাস, ভালোবাসার দিক দিয়ে বিশ্বে আলাদা একটি জায়গা করে নিয়েছে ব্রাজিল। দলটির বর্তমান সময়ের সেরা তারকা নেইমারের কথায়ও সেটাই ফুটে উঠছে। তার মতে, ফুটবলের জন্ম ইংল্যান্ডে হলেও ব্রাজিল হলো এর দেশ।
  • পয়েন্ট হারিয়ে শিরোপার পথ আরও কঠিন হলো পিএসজির
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের ক্ষত এখনও তাজা। এরই মধ্যে লিগ ওয়ানে গুরুত্বপূর্ণ ম্যাচে হোঁচট খেল পিএসজি। রেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে শিরোপা ধরে রাখার পথ আরও কঠিন করে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজিতে আরও ৪ বছর নেইমার
    সকল গুঞ্জনের ইতি টেনে পিএসজিতেই থাকছেন নেইমার। প্যারিসের ক্লাবটির সঙ্গে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছেন ব্রাজিলিয়ান তারকা।
  • পিএসজির ব্যর্থতার দায় নেইমারের একার?
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যেই বছর চারেক আগে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে ভিড়িয়েছিল পিএসজি। কিন্তু গত চার মৌসুমে ফরাসি ক্লাবটির চাওয়া পূরণ করতে পারেননি তিনি। আরও একবার প্রতিযোগিতাটি থেকে পিএসজি খালি হাতে ফেরার পর অনেকে দলের ব্যর্থতার দায় দিচ্ছেন নেইমারকে।
  • নেইমারের নৈপুণ্যে পিএসজির জয়
    কিলিয়ান এমবাপের অনুপস্থিতিতে আলো ছড়ালেন নেইমার। গোল করলেন ও করালেন। ব্রাজিলিয়ান তারকার নৈপুণ্যে লঁসের বিপক্ষে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ‘নেইমারের কাছে ফুটবল খেলা নাচের মতো’
    ফুটবলের প্রতি কতটা ভালোলাগা ও ভালোবাসা থাকলে মাঠে প্রতিটি মুহূর্ত উপভোগ করা যায়, তা যেন নেইমারের খেলা দেখলেই বোঝা যায়। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায়ও সেটাই ফুটে উঠছে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সঙ্গে কাজ করাটা দারুণ উপভোগও করছেন দলটির নতুন কোচ।
  • ইকার্দির হ্যাটট্রিকে ফরাসি কাপের সেমিতে পিএসজি
    বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে ম্যাচজুড়ে আধিপত্য করল পিএসজি। দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন মাউরো ইকার্দি। জালের দেখা পেলেন নেইমারও। অঁজিকে উড়িয়ে মাওরিসিও পচেত্তিনোর দল উঠল ফরাসি কাপের সেমি-ফাইনালে।
  • এমবাপেকে ধরে রাখতে লড়বেন পিএসজি কোচ
    দিন যত গড়াচ্ছে ততই উচ্চকিত হচ্ছে পিএসজি তারকা কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন। তবে তাকে ধরে রাখতে মরিয়া প্যারিসের দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। ফরাসি ফরোয়ার্ডকে ক্লাবে রাখতে সর্বোচ্চ প্রচেষ্টার আশ্বাস দিলেন তিনি।
  • এমবাপে আমাকে ‘ফরাসি হতে’ শিখিয়েছে: নেইমার
    প্যারিসে ফরাসি জীবনযাত্রার সঙ্গে মানিয়ে নিতে সতীর্থ কিলিয়ান এমবাপে যে সাহায্য করেছেন, তার জন্য ধন্যবাদ জানালেন নেইমার। ফরাসি তরুণ ফরোয়ার্ডকে পিএসজির ‘গোল্ডেন বয়’ হিসেবে দেখেন ব্রাজিলিয়ান তারকা।
  • আবারও ২ ম্যাচ নিষিদ্ধ নেইমার
    লিলের বিপক্ষে লাল কার্ড দেখা নেইমারকে নিষিদ্ধ করা হয়েছে দুই ম্যাচে। লিগ ওয়ানে স্ত্রাসবুর ও সাঁত এতিয়েনের বিপক্ষে এই তারকা ফরোয়ার্ডকে পাবে না পিএসজি।
  • বার্সার বিপক্ষে নেইমারকে না পেয়ে হতাশ পিএসজি কোচ
    আশায় ছিলেন দ্বিতীয় লেগে পাবেন নেইমারকে। তবে বার্সেলোনার বিপক্ষে এবারও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে পাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। স্বাভাবিকভাবেই হতাশ তিনি। প্রথম লেগে বড় ব্যবধানে জিতে দল সুবিধাজনক অবস্থায় থাকলেও সেই ম্যাচের কথা ভুলে থাকতে চান তিনি।
  • বার্সার বিপক্ষে এবারও নেই নেইমার
    চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে বার্সেলোনার বিপক্ষে তাই ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে পাচ্ছে না পিএসজি।
  • অনুশীলনে নেইমার, আশায় পিএসজি
    চোট কাটিয়ে দলে ফেরার পথে এক ধাপ এগিয়ে গেলেন নেইমার। পুরোপুরি সেরে ওঠার অংশ হিসেবে ব্যক্তিগত অনুশীলনে ফিরেছেন পিএসজি ফরোয়ার্ড। প্রত্যাশার চেয়েও তিনি দ্রুত সেরে উঠছেন বলে জানান দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • নেইমারকে ছাড়াও শক্তিশালী পিএসজি: আলবা
    চোটের কারণে প্রতিপক্ষ দলে নেই তাদের সেরা তারকা। এতে কিছুটা হলেও যেন স্বস্তি পাচ্ছেন জর্দি আলবা। তবে নেইমারকে ছাড়াও পিএসজি যথেষ্ট শক্তিশালী বলে মনে করেন বার্সেলোনার এই লেফট-ব্যাক।
  • নেইমারের কান্না: জানি না আর কত সহ্য করতে পারব
    প্রতিপক্ষের কড়া ট্যাকল ও বারবার ফাউলের শিকার হয়ে নেইমারের মাঠে গড়াগড়ি খাওয়ার দৃশ্য নতুন নয়। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে তার চোটে পড়াও নয়। তবে আরও একবার দীর্ঘ সময়ের জন্য ফুটবলের বাইরে ছিটকে পড়ার হতাশা যেন এবার পেয়ে বসেছে ব্রাজিলিয়ান তারকাকে। কষ্টমাখা বার্তায় বললেন, এভাবে আর পারছেন না, জানেন না আর কতদিন সহ্য করতে পারবেন।
  • বার্সার বিপক্ষে নেইমারকে পাচ্ছে না পিএসজি
    বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অনেক বড় এক ধাক্কা খেল পিএসজি। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে এসে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে গেলেন নেইমার।
  • মার্সেইয়ের বিপক্ষে অনিশ্চিত নেইমার
    ফরাসি লিগ ওয়ানে রোববার মার্সেইয়ের বিপক্ষে নেইমারকে নাও পেতে পারে পিএসজি। পেটের পীড়ায় ভুগছেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড।
  • দক্ষিণ আমেরিকার দশক সেরা তিনে মেসি-নেইমার
    ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) এর দক্ষিণ আমেরিকার দশক সেরা তিনে প্রত্যাশিতভাবে আছেন লিওনেল মেসি ও নেইমার। তাদের সঙ্গে আছেন দানি আলভেস।
  • পিএসজির প্রকল্প নেইমারকে ঘিরে: এমবাপে
    পিএসজির আক্রমণের প্রাণ নেইমার-কিলিয়ান এমবাপে জুটি। তবে নিজের চেয়ে ব্রাজিলিয়ান তারকাকেই এগিয়ে রাখছেন এমবাপে। ফ্রান্সের এই বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডের উপলব্ধি, পিএসজির প্রকল্প নেইমারকে ঘিরে। 
  • এমবাপেও পিএসজিতে থাকুক, চান নেইমার
    পরিস্থিতি অনেক বদলে গেছে, দল-বদলের ভাবনা থেকে সরে পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান তারকা চান, প্যারিসের দলটিতে থেকে যাক কিলিয়ান এমবাপেও। 
  • নেইমারের জোড়া গোলের পরও পিএসজির হার
    শুরুতে পিছিয়ে পড়া পিএসজি ঘুরে দাঁড়াল নেইমারের জোড়া পোনাল্টি গোলে। কিন্তু লরিয়েঁর মাঠে মলিন পারফরম্যান্সের মাশুল ঠিকই দিতে হলো মাওরিসিও পচেত্তিনোর দলকে। পরে আরও দুই গোল খেয়ে হেরে ফিরেছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা।
  • ৩ মিনিটের ৩ গোলে পিএসজির বড় জয়
    প্রথমার্ধে অসংখ্য সুযোগ নষ্টের মাঝে একবার জালের দেখা পাওয়া পিএসজি বিরতির পর যেন গোল উৎসবে মাতল। বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা মোঁপেলিয়েকে উড়িয়ে লিগ ওয়ানে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করল প্যারিসের দলটি।
  • নেইমার-এমবাপেকে থাকতে অনুরোধ করবে না পিএসজি
    ক্লাবের সঙ্গে নেইমার ও কিলিয়ান এমবাপের বর্তমান চুক্তির মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত। চুক্তি নবায়নের বিষয়ে দু’পক্ষের আলোচনায় এখন পর্যন্ত তেমন অগ্রগতি নেই বলে গণমাধ্যমের খবর। ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো অবশ্য সাফ জানিয়ে দিলেন, দুই তারকাকে ধরে রাখতে চান তারা; তবে সেজন্য অনুরোধ করা হবে না।
  • ফুটবল ছাড়ার কথা ভেবেছিলেন নেইমার
    বয়স কেবল ২৮, এর মাঝেই একবার ফুটবলের প্রতি তিক্ততা ভর করেছিল নেইমারকে। ভাবতে শুরু করেছিলেন অবসর নিয়েও। পরে অবশ্য খেলাটির প্রতি গভীর টানই পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে ফিরিয়ে আনে কঠিন এই অবস্থা থেকে।
  • ইকার্দি-নেইমারের গোলে ফরাসি সুপার কাপ পিএসজির
    প্রথমার্ধে দলকে এগিয়ে নিলেন মাউরো ইকার্দি। বিরতির পর বদলি নেমে জালের দেখা পেলেন চোট কাটিয়ে ফেরা নেইমার। মার্সেইকে হারিয়ে ফরাসি সুপার কাপ ধরে রাখল পিএসজি।
  • 'আমি ড্রেসিং রুমের রাজা, এটা ঠিক নয়'
    কাদিস ও ইউভেন্তুসের বিপক্ষে বার্সেলোনার টানা দুই হারে ভীষণ চাপে মেসি। জর্দি ইভোলে তখন শঙ্কায়, আগে থেকে ঠিক করে রাখা সময়ে মিলবে তো বার্সেলোনা অধিনায়কের সাক্ষাৎকার। সেই অবস্থায়ও কথা রাখলেন মেসি, বড়দিন উপলক্ষে স্প্যানিশ টেলিভিশন লাসেক্সতাকে দিলেন দীর্ঘ সাক্ষাৎকার।
  • চোটে বছর শেষ নেইমারের
    অনিশ্চয়তার সুতোয় ঝুলছিল নেইমারের মাঠে ফেরার সম্ভাবনা। শঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হলো। চলতি বছরের বাকি সময়ে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে পাচ্ছে না পিএসজি।
  • নেইমারকে পরের ম্যাচে পাওয়ার আশা টুখেলের
    ফেঞ্চ লিগ ওয়ানে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে নেইমারকে পাওয়ার আশা করছে পিএসজি। ব্রাজিলিয়ান তারকার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষার কথা জানিয়েছের দলটির কোচ টমাস টুখেল।
  • গোড়ালি মচকে গেছে নেইমারের
    গোড়ালিতে চোট পেয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। তবে তার চোটের অবস্থা নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
  • পিএসজি ছাড়ার ‘ভাবনা নেই’ নেইমারের
    বছর খানেক আগে নিজেই জানিয়েছিলেন পিএসজি ছাড়ার বাসনা। তবে সেখান থেকে যে সরে এসেছেন, তা নেইমারের এখনকার কথাতেই স্পষ্ট। বললেন, ক্লাবে খুব সুখে আছেন তিনি। প্যারিস ছাড়ার কোনো ভাবনা তার নেই বলেও জানালেন ব্রাজিলিয়ান তারকা।
  • ‘বড় হৃদয়ের’ নেইমারে মুগ্ধ পিএসজি কোচ
    নিজের নামের পাশে তখন দুই গোল। এমন সময়ে নেইমার নিজেই আদায় করে নিলেন পেনাল্টি। কিন্তু হ্যাটট্রিকের সুযোগ না নিয়ে স্পট কিক নিতে দিলেন চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় থাকা কিলিয়ান এমবাপেকে। সতীর্থের প্রতি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এমন নিঃস্বার্থ ভালোবাসা দেখে পিএসজির কোচ টমাস টুখেল বলছেন, নেইমারের হৃদয় অনেক বড়।
  • নেইমারের হ্যাটট্রিকে গ্রুপ সেরা পিএসজি
    আগের ম্যাচের ছন্দ ধরে রেখে দুই বছর পর চ্যাম্পিয়ন্স লিগে হ্যাট্রট্রিক করলেন নেইমার। বিরল খরা কাটিয়ে জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। দুই তারকার নৈপুণ্যে ইস্তানবুল বাসাকসেহিরকে উড়িয়ে দিল পিএসজি। 
  • ‘মেসি আর পিএসজিকে নিয়ে নিশ্চয়ই কিছু জানে নেইমার’
    মৌসুম শেষে লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার ভালো সম্ভাবনা দেখছেন রিভালদো। বার্সেলোনা তারকাকে নিয়ে নেইমারের সম্প্রতি করা মন্তব্যের জের ধরে এই সম্ভাবনার কথা বললেন বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান।
  • পরের বছরই মেসির সঙ্গে খেলতে চান নেইমার
    দুইজনে এক সঙ্গে খেলেছেন চার বছর। বার্সেলোনা শিবিরে হয়ে উঠেছিলেন দারুণ সফল এক জুটি। সময়ের পথচলায় তারা এখন ভিন্ন ঠিকানায়। তবে সাবেক সতীর্থ লিওনেল মেসির সঙ্গে আবারও জুটি বাঁধতে মুখিয়ে আছেন পিএসজির নেইমার। সম্ভব হলে আগামী মৌসুমেই মেসির সঙ্গে মাঠ মাতাতে চান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • নেইমারের জোড়া গোলে বেঁচে থাকল পিএসজির আশা
    খাদের কিনারায় দাঁড়িয়ে দারুণ শুরুর পর ছন্দ হারাল পিএসজি। সেই সুযোগে প্রতিপক্ষকে চেপে ধরল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চমৎকার কয়েকটি সুযোগ পেয়েও ব্যবধান গড়ে দিতে পারল না তারা। শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নিল ফরাসি চ্যাম্পিয়নরা। জোরালো করল চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা।  
  • এবার ঘরের মাঠে পয়েন্ট হারাল পিএসজি
    নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়া পিএসজি দুই মিনিটে দুই গোল করে এগিয়ে গিয়েছিল। জেগেছিল জয়ে ফেরার আশা। কিন্তু শেষ রক্ষা হয়নি। বোর্দোর বিপক্ষে পয়েন্ট হারিয়েছে টমাস টুখেলের দল।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে লেভানদোভস্কির সঙ্গে মেসি-রোনালদো
    বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখা রবের্ত লেভানদোভস্কি স্বাভাবিকভাবেই আছেন ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ের দৌড়ে। লড়াইয়ে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার।
  • নেইমারের গোলে পিএসজির কষ্টের জয়
    গোলখরার বৃত্ত থেকে বেরিয়ে এলেন নেইমার। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের গোলেই লাইপজিগের বিপক্ষে কষ্টের জয় পেলো পিএসজি। নিল প্রথম লেগে হারের মধুর প্রতিশোধ। জমে ওঠা শঙ্কার মেঘ সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় খেলার আশাও বাঁচিল রাখল ভালোভাবে।
  • নেইমার-এমবাপের গোল খরা কাটার আশায় কোচ
    চোট আর করোনাভাইরাসের জন্য প্রথম পছন্দের একাদশ কমই খেলাতে পারছেন টমাস টুখেল। তারওপর চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় ভুগছেন দলের সবচেয়ে বড় দুই ভরসা নেইমার ও কিলিয়ান এমবাপে। এর প্রভাবও পড়েছে; ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ফরাসি চ্যাম্পিয়নদের। কোচ টুখেলের আশা, দলকে কক্ষপথে ফেরাতে আসছে ম্যাচেই গোল পাবেন নেইমার ও এমবাপে।
  • নেইমার না থাকায় উরুগুয়ে কোচের ‘স্বস্তি’
    নেইমারের অনুপস্থিতি ব্রাজিল দলের জন্য ক্ষতির হলেও নিজেদের জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেস। বিশ্বকাপ বাছাইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে তাই কোনোরকম রাখঢাক না করে পিএসজি তারকার না থাকার বিষয়টিকে নিজেদের জন্য ‘স্বস্তির’ বলে জানালেন তিনি।
  • উরুগুয়ে ম্যাচেও নেইমারকে পাচ্ছে না ব্রাজিল
    সতর্কবার্তা আগেই দিয়েছিলেন পিএসজি কোচ টমাস টুখেল, তবুও আশায় ছিল ব্রাজিল। তবে শেষ পর্যন্ত এবার আর নেইমারকে পাচ্ছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে নিজেদের সেরা খেলোয়াড়কে ছাড়াই খেলতে হবে তিতের দলকে।
  • নেইমারকে ছাড়াও জেতার আত্মবিশ্বাস জেসুসের
    দলে নেইমারের ভূমিকা নিয়ে কোনো সন্দেহ নেই গাব্রিয়েল জেসুসের। তবে ব্রাজিল দল পিএসজি তারকার ওপর নির্ভরশীল নয় বলে মনে করেন তিনি। নেইমারকে ছাড়াই বিশ্বকাপ বাছাই পর্বে জেতার ব্যাপারে আশাবাদী ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।
  • পিএসজির পরের তিন ম্যাচে নেই নেইমার
    বড় এক ধাক্কা খেল পিএসজি। পায়ের অ্যাডাক্টর মাংসপেশির চোটে তাদের পরবর্তী তিন ম্যাচ থেকে ছিটকে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার।
  • ‘নেইমার একটা ভাঁড়’
    নেইমারের ফুটবল প্রতিভা নিয়ে সন্দেহ নেই পেরুর কার্লোস জামব্রানোর। তবে মাঠে ব্রাজিলিয়ান তারকার আচরণের নিন্দা জানিয়েছেন এই ডিফেন্ডার। কড়া সমালোচনায় বলেছেন, ‘নেইমার একটা ভাঁড়।’
  • ‘উড়তে থাকো’, নেইমারকে রোনালদো
    ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় নেইমার তাকে ছাড়িয়ে যাওয়ায় খুশিই হয়েছেন রোনালদো। শুভেচ্ছা জানিয়ে কিংবদন্তি এই স্ট্রাইকার মনে করিয়ে দিয়েছেন, যেতে হবে আরও অনেক দূর।
  • পেলে-রোনালদোর সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি তিতের
    দলের খুব প্রয়োজনের সময় জ্বলে ওঠা নেইমারকে প্রশংসায় ভাসিয়েছেন তিতে। দেশের সময়ের সবচেয়ে বড় তারকার উপর তার অগাধ আস্থা। তবে পেলে-রোনালদোর মতো কিংবদন্তিদের সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি আছে ব্রাজিল কোচের।
  • নেইমারের হ্যাটট্রিকে ব্রাজিলের দারুণ জয়
    প্রতিপক্ষের তারকাসমৃদ্ধ আক্রমণভাগের পাল্টা জবাব দিতে শুরু থেকে পেরুও খেলতে থাকে আক্রমণাত্মক ফুটবল। কাঙ্ক্ষিত ফলও মেলে। দু’দফায় এগিয়ে জয়ের দারুণ সম্ভাবনাও জাগিয়েছিল দলটি। তবে নেইমারের দারুণ হ্যাটট্রিকে ঘুরে দাঁড়িয়ে টানা দ্বিতীয় জয় নিয়ে ফিরেছে ব্রাজিল। 
  • ‘নতুন নেইমার’ তকমায় আপত্তি রদ্রিগোর
    ক্যারিয়ারের শুরু থেকে তাকে বলা হচ্ছে ‘নতুন নেইমার’ বা ‘নতুন রবিনিয়ো।’ প্রশংসা করতে গিয়ে দেওয়া এই তকমার ভার নিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন রদ্রিগো। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জানালেন, কারো মতো নয়, নিজের নামে ফুটবলের আঙিনায় প্রতিষ্ঠিত হতে চান তিনি। লিখতে চান ইতিহাস।
  • নেইমার না খেললে তিতের ভাবনায় এভেরতন
    নেইমারের জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবে ব্রাজিল। চোটের জন্য পিএসজির তারকা ফরোয়ার্ড ছিটকে গেলে তার জায়গা এভেরতন রিবেইরোকে খেলানোর কথা ভাবছেন কোচ তিতে।
  • বলিভিয়ার বিপক্ষে অনিশ্চিত নেইমার
    ব্রাজিলের অনুশীলনে বুধবার পিঠে ব্যথা নিয়ে মাঠ ছাড়েন নেইমার। তাই বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে পিএসজির এই তারকা ফরোয়ার্ডের খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • নেইমার-এমবাপের গোলে পিএসজির বড় জয়
    প্রথমার্ধে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া পিএসজি বিরতির পর জালের দেখা পেল আরও চারবার। দাপুটে ফুটবলে অঁজিকে উড়িয়ে দিল টমাস টুখেলের দল।
  • সাজা এড়ালেন নেইমার ও গনসালেস
    ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে মার্সেইয়ের খেলোয়াড় আলভারো গনসালেস ও পিএসজি ফরোয়ার্ড নেইমার পরস্পরের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্যের যে অভিযোগ তুলেছিলেন, তদন্তে তার পক্ষে ‘যথেষ্ঠ তথ্য প্রমাণ’ মেলেনি। ফলে দুই জনের কাউকেই কোনো শাস্তি দেয়নি কর্তৃপক্ষ।
  • বিপণনের জগতে রোনালদোর ওপরে মেসি
    আর্জেন্টিনা ও বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি বিপণনের জগতে সবচেয়ে আকর্ষণীয় অ্যাথলেট। স্পোর্টসপ্রো ২০২০-এর বিশ্বের সবচেয়ে বিপণনযোগ্য ৫০ অ্যাথলেটের তালিকায় পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে শীর্ষে রয়েছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা এই আর্জেন্টাইন ফুটবলার।
  • নেইমারের পারফরম্যান্সে খুশি নন পিএসজি কোচ
    আক্রমণভাগে তারকার ছড়াছড়ি। কোচ টমাস টুখেলও সাজিয়েছেন আক্রমণাত্মক ফুটবলের পরিকল্পনা। সেখানে যাকে ঘিরে মূল পরিকল্পনা, সেই নেইমার স্বাভাবিকভাবেই থাকবেন সামনের দিকে। তিনি পড়ে থাকলেন মাঝমাঠে। স্তাদ দে রাঁসের বিপক্ষে তার পজিশন নিয়ে সন্তুষ্ট নন পিএসজির কোচ।
  • চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে লেভানদোভস্কি-নেইমার-এমবাপে
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯-২০ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি, পিএসজির নেইমার ও কিলিয়ান এমবাপে। নেই সময়ের সেরা দুই খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ২ ম্যাচ নিষিদ্ধ নেইমার
    ফ্রেঞ্চ লিগ ওয়ানে মার্সেইয়ের বিপক্ষে ম্যাচে লাল কার্ড পাওয়া পিএসজির নেইমারকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। তবে প্রতিপক্ষ খেলোয়াড়ের বিরুদ্ধে ব্রাজিলিয়ান এই তারকা বর্ণবাদী মন্ত্যব্যের যে অভিযোগ এনেছেন, তার তদন্ত করার ঘোষণা দিয়েছে ফরাসি ফুটবল কর্তৃপক্ষ।
  • ক্লাবকে পাশে পাচ্ছেন নেইমার
    মার্সেইয়ের আলভারো গনসালেসের দ্বারা বর্ণবাদী আচরণের শিকার হওয়ার যে অভিযোগ নেইমার তুলেছেন তাতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রতি ‘পূর্ণ সমর্থন’ জানিয়েছে তার ক্লাব পিএসজি। ঘটনাটি তদন্ত করে দেখতে ফরাসি লিগ কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে ক্লাবটি।
  • আবারও সবচেয়ে বেশি আয় করা ফুটবলার মেসি
    ফোর্বস সাময়িকীর করা এ বছরেরও সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের তালিকায় ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে আছেন লিওনেল মেসি।
  • বর্ণবাদী আচরণের অভিযোগ নেইমারের
    উত্তপ্ত লড়াইয়ের রেশ কাটছে না ম্যাচ শেষেও। মার্সেইয়ের আলভারো গনসালেসের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ তুলেছেন পিএসজির তারকা ফরোয়ার্ড নেইমার।
  • ৫ লাল কার্ডের ম্যাচে পিএসজির হার
    করোনাভাইরাসমুক্ত হয়ে তারকাদের অনেকেই ফিরলেন। কিন্তু ভাগ্য বদল হলো না পিএসজির। উত্তেজনা ছড়ানো ম্যাচে ফরাসি চ্যাম্পিয়নদের বিপক্ষে বিরল জয় পেল মার্সেই।
  • নেইমারের সঙ্গে পুমার জুটি
    পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের সঙ্গে চুক্তি করেছে ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী জার্মানির প্রতিষ্ঠান পুমা।
  • করোনাভাইরাসমুক্ত নেইমার
    করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ ফল আসায় অনুশীলনে যোগ দেওয়ার অনুমতি পেয়েছেন নেইমার। রোববার লিগ ওয়ানে মার্সেইয়ের বিপক্ষে খেলতে পারেন পিএসজির এই ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড।
  • নেইমার করোনাভাইরাসে আক্রান্ত
    পিএসজির তিন খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত। বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, তাদের একজন নেইমার। 
  • করোনাভাইরাস: নেইমারকে নিয়ে শঙ্কা
    নতুন মৌসুম শুরুর আগে পিএসজির তাবুতে হানা দিয়েছে করোনাভাইরাস। আনহেল দি মারিয়া ও লেয়ান্দ্রো পারেদেসের রিপোর্ট পজিটিভ এসেছে। এবার শঙ্কা জেগেছে নেইমারসহ আরও কয়েকজনকে নিয়ে!
  • এবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের প্রত্যয় নেইমারের
    সদ্য শেষ হওয়া মৌসুমে খুব কাছে গিয়েও ফিরতে হয়েছে স্বপ্নভঙ্গের বেদনা সঙ্গী করে। তবে ভেঙে পড়ছেন না নেইমার। নতুন মৌসুমে পিএসজির অধরা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে দৃঢ় প্রত্যয়ী এই ব্রাজিলিয়ান তারকা।
  • চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।
  • বিবর্ণ নেইমার-এমবাপের পাশে পিএসজি কোচ
    অধরা স্বপ্ন পূরণে তাদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু খুব প্রয়োজনের সময়ে জ্বলে উঠতে পারেননি তারা। একাধিক সুযোগ পেয়েও পাননি জালের দেখা। তবে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের জন্য নেইমার ও কিলিয়ান এমবাপেকে দোষারোপ করতে রাজি নন পিএসজি কোচ টমাস টুখেল।
  • নেইমারের জন্য রোনালদোর টোটকা
    কোয়ার্টার-ফাইনাল ও শেষ চারে গোলের সুযোগ পেয়েছেন অনেক। কিন্তু বল জালে জড়াতে পারেননি। ফিনিশিংয়ের সময় নেইমার মাথা ঠাণ্ডা রাখতে পারছেন না বলেই এমন হচ্ছে বলে মনে করেন বিশ্বকাপজয়ী সাবেক ফুটবলার রোনালদো। সমস্যার সমাধানে পিএসজির ফরোয়ার্ডকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি।
  • নেইমার না লেভানদোভস্কি, পার্থক্য গড়ে দেবেন কে?
    একজন দলের মূল স্ট্রাইকার, গোল করাই যার কাজ। অন্যজনের কাঁধে মূলত আক্রমণ গড়ার দায়িত্ব। ম্যাচের পর ম্যাচ পার্থক্য গড়ে দিচ্ছেন তারা, হয়ে উঠেছেন দলের সাফল্যের নায়ক। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বায়ার্ন মিউনিখের গোল মেশিন রবের্ত লেভানদোভস্কি না পিএসজি আক্রমণের প্রাণ নেইমার-কে হবেন ফল নির্ধারক?
  • কৌশলে অনড় না বদল, দ্বিধায় ফ্লিক
    আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দাও-এই মন্ত্রে অদম্য হয়ে উঠেছে বায়ার্ন মিউনিখ। ‘অফেন্স ইজ দ্য বেস্ট ডিফেন্স’, ক্রীড়া জগতের চিরাচরিত প্রবাদটাও তাদের খেলায় নতুন করে কার্যকর প্রমাণিত হয়েছে। তবে, অতি আক্রমণাত্মক হতে গিয়ে বারবার রক্ষণ হয়ে পড়েছে উন্মুক্ত। পিএসজির তারকাসমৃদ্ধ আক্রমণভাগের বিপক্ষে যা ডেকে আনতে পারে বিপদ। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে তাই ভাবনায় কোচ হান্স ফ্লিক; নেইমার-এমবাপেদের মতো গতিময় আক্রমণভাগের বিপক্ষে অনড় থাকবেন পুরনো কৌশলে নাকি ঘর সামলানোয় শক্তি বাড়াবেন?
  • নেইমারদের পিএসজি ‘পরিপূর্ণ প্যাকেজ’
    ৫০ বছর পূর্তির দিনটি আতালান্তার বিপক্ষে রোমাঞ্চকর জয়ে রাঙায় পিএসজি, পা রাখে সেমি-ফাইনালে। শেষ চারে লাইপজিগ বাধা পেরিয়ে আসা দলটির সামনে এখন ইউরোপ সেরার মুকুটের হাতছানি। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেই নেইমার-এমবাপেদের নিয়ে রূপকথা লেখার দিন গুণছে তারা। হয়তো অপেক্ষায় আছে সুবর্ণ জয়ন্তী উদযাপনও নতুনভাবে করার।
  • মঞ্চ প্রস্তুত: পারবেন নেইমার?
    চ্যাম্পিয়ন্স লিগে গত কয়েক বছরে পিএসজির ভাগ্য অনেকটাই যেন নেইমারের সঙ্গে জুড়ে গেছে। এমনকি তা ব্রাজিলিয়ান তারকা ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে প্যারিসে পাড়ি দেওয়ার আগে থেকেই। গল্পের মধুর সমাপ্তির অপেক্ষায় ফরাসি চ্যাম্পিয়নরা। বায়ার্ন মিউনিখকে হারালেই অবসান হবে প্রতীক্ষার; মিলবে অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ। দলের স্বপ্ন পূরণে নেইমার কী পারবেন নিজেকে স্বরূপে মেলে ধরতে?
  • চ্যাম্পিয়ন্স লিগ: রোমাঞ্চকর ফাইনালের অপেক্ষায় লিসবন
    নানা বাঁক পেরিয়ে শেষের দুয়ারে দাঁড়িয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগ। ফাইনালে মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ ও পিএসজি। এক দলের সামনে ইউরোপ সেরার মঞ্চে নিজেদের ষষ্ঠ শিরোপা উঁচিয়ে ধরার হাতছানি, আরেক দলের সামনে প্রথম।