• সতীর্থদের চ্যালেঞ্জ নেওয়ার বার্তা জামালের
    বন্ধুর পথ পেরিয়ে এতদূর আসা ফুটবলার তিনি। ডেনমার্কের কোপেনহেগেনের পথে গুলি খেয়ে পড়ে থাকার অতীত আছে তার। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ পেরিয়ে আসা জামাল ভূঁইয়া তাই কখনও চ্যালেঞ্জ নিতে পিছপা হন না। মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচে সতীর্থদেরও চ্যালেঞ্জ নেওয়ার বার্তা দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • সুযোগ পেলে এমন গোল করব: জীবন
    রাইট উইং ধরে ছুটলেন বিপলু আহমেদ। ক্রস বাড়ালেন বক্সে। মুগ্ধতা ছড়ানো ব্যাকহিল ফ্লিকে জাল খুঁজে নিলেন নাবীব নেওয়াজ জীবন। অনুশীলনে পাওয়া এই গোলে আত্মবিশ্বাস বাড়ল কতটুকু? জাতীয় দলের অভিজ্ঞ ফরোয়ার্ড স্মিত হেসে জানালেন, মঙ্গোলিয়ার বিপক্ষে সুযোগ পেলে এমন গোল করে দেখিয়ে দিতে চান।
  • মালদ্বীপে হারল বাংলাদেশ
    প্রত্যয় ছিল কলম্বোর স্মৃতি মালেতে পুনরাবৃত্তির। কিন্তু মাঠের পারফরম্যান্সে এর প্রতিফলন দেখা গেল সামান্যই। নিজেদের আঙিনায়, চেনা কন্ডিশনে আধিপত্য করল মালদ্বীপ। বাংলাদেশকে সহজেই হারাল স্বাগতিকরা।
  • কলম্বোর পুনরাবৃত্তি মালেতে চায় বাংলাদেশ
    মাত্র চার দিনের প্রস্তুতি, কিন্তু প্রত্যাশা আকাশচুম্বি। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার বৃত্ত এবার ভাঙতে মরিয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দল। চাওয়া পূরণের অনুপ্রেরণা দল নিচ্ছে কলম্বোর ম্যাচ থেকে। গত নভেম্বরে সবশেষ দেখায় শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে মালদ্বীপকে হারিয়েছিল তারা।
  • মালদ্বীপ পৌঁছেছে বাংলাদেশ দল
    প্রীতি ম্যাচ খেলতে মালদ্বীপ পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী বুধবার প্রস্তুতি শুরু করবেন হাভিয়ের কাবরেরা।
  • মালদ্বীপকে তাদের মাঠে হারাতে চাই: জামাল
    দুই দলের সবশেষ দেখায় জয়ী বাংলাদেশ। ওই ম্যাচের ভেন্যু ছিল শ্রীলঙ্কার কলম্বো। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার আক্ষেপ তাই আজও সঙ্গী বাংলাদেশের। অধিনায়ক জামাল ভূইয়া এবার সে চাওয়া পূরণ করতে চান।
  • লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন কাবরেরা
    আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দাঁড়াবেন ডাগআউটে। স্বাভাবিকভাবে স্নায়ুর চাপ অনুভব করছেন হাভিয়ের কাবরেরা। অকপটে তা স্বীকারও করলেন তিনি। একই সঙ্গে মালদ্বীপে লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্প্যানিশ কোচ।
  • মালদ্বীপ ও মঙ্গোলিয়া ম্যাচে সব ফুটবলারকেই পাচ্ছেন কাবরেরা
    দলের অনেক ফুটবলার কোভিড-১৯ টিকা না নেওয়ায় ইন্দোনেশিয়ায় যেতে পারেনি বাংলাদেশ জাতীয় দল। গত জানুয়ারির ফিফা উইন্ডোতে দুটি ম্যাচ খেলার সুযোগও তাতে নষ্ট হয়। সেসময় ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছিলেন সবাইকে দ্রুত টিকার আওতায় আনা হবে। কথা রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফলে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে প্রয়োজনীয় খেলোয়াড় পাচ্ছেন নতুন কোচ হাভিয়ের কাবরেরা।
  • মালদ্বীপকে যে মন্ত্রে হারাল বাংলাদেশ
    একরকম হঠাৎ করেই বাংলাদেশ দলের ভার ওঠে মারিও লেমোসের কাঁধে। সবকিছু গুছিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও পাননি এই পর্তুগিজ কোচ। তবে তার হাত ধরেই ১৮ বছর পর মালদ্বীপকে হারাল লাল-সবুজেরা। ৩৫ বছর বয়সী এই কোচ তাই অনুভব করছেন বিশেষ আনন্দ।
  • ১৮ বছর পর মালদ্বীপকে হারাল বাংলাদেশ
    সেই ২০০৩ সালের পর থেকে মালদ্বীপের বিপক্ষে জয় যেন হয়ে উঠেছিল সোনার হরিণ। মাঝের ১৮ বছরে সঙ্গী ছিল চার ম্যাচ হারের বিষাদ। অবশেষে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারল বাংলাদেশ। শুরুতে এগিয়ে গেলেও পরে গোল খেয়ে জাগে পুরনো শঙ্কা। তবে শেষ দিকে ডিফেন্ডার তপু বর্মনের গোলে জয়ের উচ্ছ্বাসে ফেটে পড়ে বাংলাদেশ।
  • প্রতিপক্ষ মালদ্বীপ বলেই আশাবাদী বাংলাদেশ
    নিজেদের প্রথম ম্যাচে চাওয়া পূরণ হয়নি কোনো দলেরই। চার গোলে এগিয়ে থেকে ড্র করে মালদ্বীপ। এক গোলে এগিয়ে থেকে শেষ মুহূর্তে গোল হজম করে জয় হাতছাড়া হয় বাংলাদেশের। এবার মুখোমুখি হতে যাচ্ছে ঘুরে দাঁড়াতে মরিয়া দল দুটি। মালদ্বীপকে শক্তিশালী মানছেন মারিও লেমোস। তবে প্রতিপক্ষ চেনা-জানা বলেই আশাবাদী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ।
  • পয়েন্ট হারানোর ‘ক্ষত’ নিয়ে মালদ্বীপ ম্যাচে চোখ বাংলাদেশের
    ‘যা গেছে, তা গেছে’-বললেন মোহাম্মদ ইব্রাহিম। কিন্তু জয়ের দারুণ সম্ভাবনা জাগিয়েও সিশেলসের বিপক্ষে ড্র করা ম্যাচটি ঘুরেফিরে ঠিকই আসছে আলোচনায়। তাতে হতাশা আরও বাড়ছে ম্যাচটিতে গোল করা ইব্রাহিমের। পয়েন্ট হারানোর কষ্ট নিয়েই জাতীয় দলের এই অ্যাটাকিং মিডফিল্ডার জানালেন, অতীত নিয়ে পড়ে না থেকে মালদ্বীপের বিপক্ষে পরের ম্যাচ নিয়ে ভাবছেন তারা।
  • পেলেকে ছাড়িয়ে গেলেন ছেত্রি, ফাইনালে ভারত
    ফাইনাল খেলতে জয়ের বিকল্প ছিল না। সেই সমীকরণ ভারত মিলিয়ে নিল মানবির সিং ও সুনিল ছেত্রির নৈপুণ্যে। আন্তর্জাতিক ফুটবলে গোলের হিসেবে কিংবদন্তি পেলেকে পেছনে ফেললেন ছেত্রি। স্বাগতিক মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা মঞ্চে উঠল ভারত।
  • নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ
    তিনটি দল এরই মধ্যে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে বাংলাদেশের সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল-জিকোদের হাতেই আছে। নেপালকে হারালেই নিশ্চিত হয়ে যাবে সেরা দুইয়ে বাংলাদেশের থাকা।
  • অবশেষে জয় পেল ভারত
    শুরু থেকে ডিফেন্স লাইন অনেক উপরে এনে নেপালকে চাপে রাখার কৌশল নিল ভারত। সে কৌশল কাজেও দিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা। অবশেষে ম্যাচের ডেডলক ভাঙলেন সুনিল ছেত্রি। ভারতও পেল চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল মালদ্বীপ
    সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতে হোঁচট খাওয়া মালদ্বীপ তুলে নিয়েছে টানা দ্বিতীয় জয়। শ্রীলঙ্কাকে হারিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতির এবারের আসরে ফাইনাল খেলার আশাও বাঁচিয়ে রেখেছে ভালোভাবে।
  • হারের কারণ খুঁজে পেয়েছেন ব্রুসন
    সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। খেলোয়াড়দের ক্লান্তি পেয়ে বসা তাই অস্বাভাবিক নয়। মালদ্বীপের কাছে হারের কারণ হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও বললেন ক্লান্তি, অবসাদের কথা। প্রাণশক্তির দিক থেকে মালদ্বীপের চেয়ে দল পিছিয়ে ছিল-মেনে নিয়েছেন সেটাও।
  • মালদ্বীপের কাছে হারল বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে দারুণ শুরু করা বাংলাদেশ মাঠে নামে ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে। স্বপ্ন ছিল দেড় যুগ ধরে মালদ্বীপকে হারাতে না পারার ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসারও। কিন্তু পোড় খাওয়া মালদ্বীপ জেগে উঠল দুর্দান্তভাবে। বাংলাদেশ পেল চলতি আসরে প্রথম হারের স্বাদ।
  • বাংলাদেশ ম্যাচ সহজ হবে না: মালদ্বীপ কোচ
    সাফ চ্যাম্পিয়নশিপে চার দিনের মধ্যে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অন্যদিকে প্রথম ম্যাচ খেলার পর বিশ্রাম ও প্রস্তুতি নেওয়ার জন্য ছয় দিন সময় পেয়েছে মালদ্বীপ। মালদ্বীপের চেয়ে তাই বাংলাদেশ স্বাভাবিকভাবে ক্লান্ত থাকবে বেশি। কিন্তু অস্কার ব্রুসনের দলকে ভিন্ন চোখে দেখছেন সুজাইন আলি। অজেয়ভাবে ছুটে চলা বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না বলে শিষ্যদেরকে সতর্ক করেছেন মালদ্বীপ কোচ।
  • মালদ্বীপ নয়, জামালদের ভাবনা নিজেদের নিয়ে
    একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতেই নেপালের কাছে হেরে কোণঠাসা মালদ্বীপ। আসছে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য অজেয়যাত্রা ধরে রাখার সুযোগ। আর মালদ্বীপ মরিয়া থাকবে ঘুরে দাঁড়াতে। জামাল ভূইয়া অবশ্য প্রতিপক্ষ নিয়ে তেমন একটা ভাবছেন না। বাংলাদেশ অধিনায়কের সব ভাবনাই নিজের দলকে ঘিরে।
  • ভারতকে হারিয়ে সাফের চ্যাম্পিয়ন মালদ্বীপ
    প্রথমার্ধে ইব্রাহিম হুসেইন এগিয়ে নিলেন দলকে। দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন আলি ফাসির। ভারতের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা উৎসব করল মালদ্বীপ।
  • ভারতের আধিপত্যে চ্যালেঞ্জ জানাতে চায় মালদ্বীপ
    পুরো শক্তির নয়, জাতীয় দলের নামে মূলত অনূর্ধ্ব-২৩ দল নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনে এসেছে ভারত। দাপটের সঙ্গে ফাইনালে ওঠা দলটি ‍মুকুট ধরে রাখতে উন্মুখ হয়ে আছে। অন্যদিকে মালদ্বীপ কোচের দাবি তার দলটি মূলত ‘সেমি-প্রফেশনাল’! তবে ফাইনাল সামনে রেখে পিটার সেগ্রেট ঠিকই জানালেন ভারতকে হারিয়ে সাফের মুকুট ফিরে পেতে চান তিনি।
  • মালদ্বীপ-শ্রীলঙ্কা ড্রয়ে সেমিতে ভারত
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে রুখে দিয়েছে শ্রীলঙ্কা। আর এই ড্রয়ে ‘বি’ গ্রুপ থেকে সেমি-ফাইনালে উঠে গেছে ভারত।
  • এবার বাংলাদেশে শিরোপা জয়ের লক্ষ্য নিজামের
    খেলোয়াড়ী জীবনে ছিলেন লেফট ব্যাক, ক্যারিয়ারে সোনালী সময়ে খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। মাঝে পেরিয়ে এসেছেন সুদীর্ঘ পথ; কিন্তু ২০০৩ সালের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশের কাছে টাইব্রেকারে হেরে যাওয়ার ক্ষতটা এখনও শুকায়নি মোহাম্মদ নিজামের। তরুণ শিষ্যদের নিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা জিতে সে ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চান মালদ্বীপের সাবেক এই ডিফেন্ডার।
  • সেইন্টফিটের অধীনে বড় হারে শুরু বাংলাদেশের
    বাংলাদেশের কোচ হিসেবে টম সেইন্টফিটের শুরুটা হলো বড্ড বাজে। এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার প্লে-অফ ম্যাচের আগে প্রস্তুতি ম্যাচে মালদ্বীপের কাছে ৫-০ ব্যবধানে উড়ে গেছে বাংলাদেশ।