• বর্ষসেরা কোচের লড়াইয়ে স্কালোনি-মানচিনি-গুয়ার্দিওলা
    ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে উঠে এসেছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি ও ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা।
  • 'কাতার বিশ্বকাপে খেলবে ইতালি, হতে পারে চ্যাম্পিয়নও'
    শঙ্কা জেগেছে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায়ের। সামনে প্লে-অফের কঠিন পরীক্ষা। তবে চরম সংকটের মুহুর্তেও আত্মবিশ্বাসের এতটুকু কমতি নেই ইতালি কোচ রবের্তো মানচিনির। তার দৃঢ় বিশ্বাস, বিশ্ব সেরার মঞ্চে জায়গা করে নেওয়া তো বটেই, তার দল হতে পারে বিশ্ব চ্যাম্পিয়নও!
  • বিশ্বকাপ খেলবে ইতালি, নিশ্চিত মানচিনি
    কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার পথে বড় একটা ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে দলটির কোচ রবের্তো মানচিনির দৃঢ় বিশ্বাস, বাছাইয়ের বৈতরণী পেরিয়ে বিশ্ব সেরার মঞ্চে ঠিকই জায়গা করে নেবে তার দল।
  • 'এই পরাজয় ইতালিকে আরও শক্তিশালী করবে'
    হাতছানি ছিল নিজেদের অপরাজেয় যাত্রা আরও এক ধাপ এগিয়ে নেওয়ার, বছরে ডাবল জয়ের সম্ভাবনা জোরালো করার। কিন্তু উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে স্পেনের বিপক্ষে হেরে সে লক্ষ্য ভেস্তে গেছে ইতালির। শিরোপা স্বপ্ন ভাঙার হতাশা থাকলেও দলটির কোচ রবের্তো মানচিনি খুঁজে নিচ্ছেন ইতিবাচক দিক। তার বিশ্বাস, এই হার তার দলকে আরও শক্তিশালী করে তুলবে।
  • দোন্নারুম্মাকে দুয়ো দেওয়ায় ক্ষুব্ধ মানচিনি
    খেলা নিজেদের মাঠে। অথচ জানলুইজি দোন্নারুম্মার জন্য ঘরের আঙিনাই হয়ে উঠল যেন শত্রুর ডেরা! স্পেনের বিপক্ষে ম্যাচজুড়েই দুয়ো শুনতে হলো ইতালির গোলকিপারকে। মিলানের মাঠে গ্যালারির দর্শকদের এমন আচরণ মানতেই পারছেন না ইতালির কোচ রবের্তো মানচিনি।
  • সেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা, টুখেল ও মানচিনি
    উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।
  • ইতালিকে চূড়ায় তুলে মানচিনির কান্না-হাসি
    টাইব্রেকার শেষ হওয়ার পরই রবের্তো মানচিনি যেন বুঝে উঠতে পারছিলেন না, কী করবেন। উচ্ছ্বাসে ছুটোছুটি, সামনে যাকে পাওয়া যায় তাকে জড়িয়ে ধরা, ইতালির পতাকা গায়ে জড়িয়ে সদর্প বিচরণ…. কত কী! আবেগের চিরায়ত প্রকাশও দেখা গেল, যখন হৃদয়ের অনুভূতি ফুটে ওঠে চোখে। জয়ের পর ইতালি কোচের চোখ অশ্রসজল। মুখের হাসিই বলে দিচ্ছিল, এটা সুখের কান্না। ইতালির ফুটবলকে তলানি থেকে শীর্ষে তোলার তৃপ্তি জল!
  • ‘এখানেই শেষ নয়’, ফাইনালে উঠে ইতালি কোচের হুঙ্কার
    কঠিন ম্যাচ উতরে যাওয়ার স্বস্তি আছে। সংশয়বাদীদের ভুল প্রমাণ করার তৃপ্তি আছে। স্নায়ুক্ষয়ী লড়াই জিতে শিরোপা মঞ্চে পা রাখতে পেরে তাই উচ্ছ্বসিত রবের্তো মানচিনি। সেমি-ফাইনাল জয়ের পর ইতালি কোচের আত্মবিশ্বাসী উচ্চারণ, এবার তারা তাকিয়ে চূড়ান্ত লক্ষ্য পূরণে।
  • ইতালির জয়োৎসবে স্পিনাস্সোলার বিষাদ
    গোটা টুর্নামেন্টে অসাধারণ খেলেও স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হলো অশ্রুসিক্ত চোখে। লিওনার্দো স্পিনাস্সোলার সেই চোখের জলে আর্দ্র তার দলও। বেলজিয়ামের বিপক্ষে দারুণ জয়ে সেমি-ফাইনালে ওঠার পর আনন্দে ডুবে থাকার কথা ইতালির। কিন্তু ডিফেন্ডার স্পিনাস্সোলার চোটে কিছুটা রঙ হারাল তাদের উচ্ছ্বাস।
  • ‘বিশ্বসেরা’ দলের বিপক্ষেও আগ্রাসী থাকবে ইতালি
    র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল মানেই সবসময় সেরা দল নয়। তবে দীর্ঘদিন ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ থাকা বেলজিয়ামকে সেরা দলই মানছেন রবের্তো মানচিনি। বেলজিয়ানদের শক্তির জায়গাও জানা ইতালি কোচের। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী বলেই নিজেদের চেনা পথ বদলাতে চান না তিনি। আক্রমণের কৌশলে ভর করেই সেমি-ফাইনালের ঠিকানা খুঁজবে ইতালি, জানিয়ে রাখলেন কোচ মানচিনি।
  • ‘যে কোনো মূল্যে’ জিততে চেয়েছিল ইতালি
    ধারণার চেয়েও কঠিন হবে চ্যালেঞ্জ, দলকে আগেই বার্তা দিয়েছিলেন রবের্তো মানচিনি। অস্ট্রিয়ার চোয়ালবদ্ধ লড়াইয়ে তাই চমকে যায়নি তার দল ইতালি। বরং শেষ পর্যন্ত লড়ে জয়ের দেখা পেতে তারা ছিল বদ্ধ পরিকর। সেই লক্ষ্য পূরণ হওয়ায় ম্যাচ শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ইতালি কোচ।
  • 'ফুটবলের মক্কা'য় দলের কাছে দারুণ পারফরম্যান্স চান মানচিনি
    গ্রুপ পর্বের দারুণ পারফরম্যান্স দলকে তুলে এনেছে ফেভারিটদের কাতারে। এবার অবশ্য প্রিয় আঙিনা ছেড়ে খেলতে হবে ওয়েম্বলিতে। ইতালির কোচ রবের্তো মানচিনির কাছে যা ‘ফুটবলের মক্কা’। শেষ ষোলোর বৈতরনী পেরুতে বিশেষ এই স্টেডিয়ামে শিষ্যদের আবারও নিজেদের মেলে ধরার আহ্বান জানালেন তিনি।
  • ‘পরিবর্তন যতই হোক ইতালি ইতালিই’
    অনেক পরিবর্তন এনেও ওয়েলসকে হারানোর পর দল নিয়ে তৃপ্তির ঢেকুর তুলছেন রবের্তো মানচিনি। ইতালির এই কোচের মনে বিশ্বাস জন্মেছে, যত পরিবর্তনই আনা হোক না কেন তার দলের মান কমবে না।
  • নিজেদের ফেভারিট মানছেন না ইতালি কোচ
    প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি ইতালি। প্রথম দল হিসেবে উঠে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয়। তাদের দুর্দান্ত পারফরম্যান্সে চারিদিক থেকে আসছে প্রশংসার জোয়ার। তবু নিজেদের ফেভারিট মনে করছেন না দলটির কোচ রবের্তো মানচিনি। আসরে ফ্রান্স, পর্তুগাল ও বেলজিয়ামকে এগিয়ে রাখছেন তিনি।
  • ‘কাউকে ঘুমাতে দেব না’, ইতালির বার্তা
    পাঁচ বছরের মধ্যে প্রথম বড় কোনো প্রতিযোগিতায় খেলতে নেমেই দুর্দান্ত পারফরম্যান্স, রেকর্ড জয়। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুর রাতে নজরকাড়া আক্রমণাত্মক ফুটবল উপহার দেওয়া ইতালি যেন ‘নেস্সুন দোরমা’র বার্তাই দিয়ে রাখল-কাউকে ঘুমাতে দেব না।
  • ওয়েম্বলি? এখনও অনেক পথ বাকি: ইতালি কোচ
    ইউরো চ্যাম্পিয়নশিপে শুভসূচনার সঙ্গে রেকর্ড গড়া জয় মিলেছে। স্বাভাবিকভাবে ইতালি কোচ দলের পারফরম্যান্সে দারুণ উচ্ছ্বসিত। কিন্তু বাস্তবের শক্ত জমিনে পা রাখছেন রবের্তো মানচিনি। সেমি-ফাইনালের লক্ষ্য পূরণের জন্য এখনও অনেক পথ বাকি বলে দলকে সতর্ক করে দিলেন তিনি।
  • ইতালির লক্ষ্য ইউরোর সেমি-ফাইনাল
    ইতালি একবারই পেয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের স্বাদ; সেই ১৯৬৮ সালে। এরপর দুইবার হয়েছে রানার্সআপ। সবশেষ ২০১২ সালে। পাঁচ দশকেরও বেশি সময়ের খরা কাটানোর প্রত্যাশা আছে ঠিকই। তবে আপাতত দলটির কোচ রবের্তো মানচিনির লক্ষ্য সেমি-ফাইনাল।
  • ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ইতালিতে মানচিনি
    রাশিয়া বিশ্বকাপই শেষ, এরপর ফিরে যেতে চান ক্লাব ফুটবলে-গত ফেব্রুয়ারিতে এমন ভাবনার কথা বলেছিলেন রবের্তো মানচিনি। সেই চিন্তা থেকে সরে এসেছেন ৫৬ বছর বয়সী এই কোচ। চুক্তির মেয়াদ চার বছর বাড়িয়ে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত থাকছেন ইতালির সঙ্গে।
  • আগুয়েরোর শূন্যস্থান অপূরণীয়: গুয়ার্দিওলা
    এক দশকের ম্যানচেস্টার সিটি অধ্যায় শেষ হতে যাচ্ছে সের্হিও আগুয়েরোর। তার অভাব পূরণে নতুন ফুটবলার খুঁজতে হবে প্রিমিয়ার লিগের ক্লাবটিকে। তবে দলটির কোচ পেপ গুয়ার্দিওলার মতে, এই আর্জেন্টাইন তারকার শূন্যস্থান অপূরণীয়।
  • বিশ্বকাপের পর ইতালির দায়িত্ব ছাড়বেন মানচিনি
    ২০২২ সালের কাতার বিশ্বকাপের পর ইতালির কোচের পদ থেকে সরে দাঁড়াবেন বলে জানিয়েছেন রবের্তো মানচিনি। এরপর ক্লাব কোচিংয়ে ফেরার ইচ্ছা তার।
  • কোচের চোখে ‘অনিন্দ্য সুন্দর’ ইতালি
    পোল্যান্ডের বিপক্ষে শিষ্যদের খেলায় মুগ্ধ ইতালির কোচ রবের্তো মানচিনি। তার চোখে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এই দল অনিন্দ্য সুন্দর।
  • ইউরো পেছানোয় ইতালির সুবিধা দেখছেন মানচিনি
    করোনাভাইরাসের প্রভাবে ইউরো-২০২০ এক বছর পিছিয়ে যাওয়ায় সুবিধা হয়েছে ইতালির, মত রবের্তো মানচিনির। এক বছরে দল আরও অভিজ্ঞ হয়ে উঠবে বলে মনে করেন এই ইতালিয়ান কোচ।
  • ইতালির নতুন কোচ মানচিনি
    ইতালির নতুন কোচ হিসেবে রবের্তো মানচিনিকে নিয়োগ করেছে দেশটির ফুটবল ফেডারেশন।