• এসএ গেমসে মেয়েদের ফুটবল দল পাঠাবে না বাফুফে
    কদিন আগে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বয়সভিত্তিক ও নারী ফুটবলে বাংলাদেশকে আরও জোর দেওয়ার পরামর্শ দিয়ে গেছেন। কিন্তু বাংলাদেশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বাফুফে সিদ্ধান্ত নিয়েছে এবারের দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) মহিলা ফুটবল দলকে না পাঠানোর।
  • সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ মেয়েরা
    সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েছে বাংলাদেশের মেয়েরা।
  • ভুটানকে হারিয়ে বাংলাদেশকে নিয়ে ফাইনালে ভারত
    ভুটানকে গোল বন্যায় ভাসিয়ে মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। সেই সঙ্গে শিরোপা লড়াইয়ে খেলা নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশেরও।
  • দশে ১০ তহুরা, বাকিরা ৯
    বাছাইয়ের পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো। প্রথম রাউন্ডে অপরাজিত চ্যাম্পিয়ন। দ্বিতীয় রাউন্ডে রানার্সআপ। কিন্তু মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের লড়াইয়ে বিবর্ণ দল। চার দলের মধ্যে চতুর্থ হয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় তারা। বাছাই আর মূল পর্বের ফলের ব্যবধান আকাশ-পাতাল হলেও কোচ গোলাম রব্বানী ছোটন দলের পারফরম্যান্সে খুশি। ব্যক্তিগত পারফরম্যান্সের নিরিখে ফরোয়ার্ড তহুরা খাতুনকে দিচ্ছেন ১০-এ দশ।
  • আশা জাগিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে মেয়েদের ড্র
    প্রতি-আক্রমণে দারুণ এক গোল উপহার দিলেন তহুরা খাতুন। অস্ট্রেলিয়া সমতা ফেরানোর পর তহুরা আবারও এগিয়ে নিলেন দলকে। কিন্তু শেষ পর্যন্ত ব্যবধান ধরে রাখতে পারল না বাংলাদেশ। জয়ের আশা জাগিয়ে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র করেছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • অস্ট্রেলিয়া ম্যাচে শেষ ভালোর আশা মেয়েদের
    টানা দুই হারের হতাশা ভুলে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে শেষটা ভালো করতে উন্মুখ হয়ে আছে বাংলাদেশ।
  • ভয় আর শুরুর গোলকে দুষছেন কোচ
    মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে জাপানের কাছে বিব্রতকর হারের পর বাংলাদেশ কোচ দায় দিলেন শক্তিশালী প্রতিপক্ষকে নিয়ে ভয় আর শুরুতে বেশি গোল হজম করাকে।
  • জাপানের বিপক্ষে উড়ে গেলো বাংলাদেশ
    প্রথমার্ধে পাঁচ গোল হজম করা বাংলাদেশ দ্বিতীয়ার্ধেও পারেনি বাঁধ দিতে। পরে আরও চার গোল খেয়ে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে জাপানের বিপক্ষে উড়ে গেছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • জাপান ম্যাচে ‘সেট পিস’ নিয়ে সতর্ক বাংলাদেশ
    থাইল্যান্ডের কাছে হেরে যাওয়া ম্যাচে একমাত্র গোলটি বাংলাদেশ হজম করেছিল ফ্রি কিক থেকে। তাই মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে শক্তিশালী জাপানের বিপক্ষে ম্যাচের আগে সেট পিস নিয়ে অনুশীলনে বাড়তি মনোযোগ দিয়েছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • নষ্ট সুযোগগুলো পোড়াচ্ছে বাংলাদেশ কোচকে
    প্রথম সুযোগটি নষ্ট করলেন আনুচিং মোগিনি। পরে দলকে গোলবঞ্চিত করল ক্রসবার। থাইল্যান্ডের কাছে হেরে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরুর পর তাই ভাগ্যকে দুষলেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • হার দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু মেয়েদের
    শুরুর ছন্দ ধরে রাখতে পারল না বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়ানোর চেষ্টার দেখা মিলল। কিন্তু মিলল না কাঙিক্ষত গোল। থাইল্যান্ডের কাছে হেরে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু করল বাংলাদেশের মেয়েরা।
  • থাইল্যান্ডকে হারাতে সেরাটা দেওয়ার প্রত্যয় মেয়েদের
    প্রথম ম্যাচে প্রতিপক্ষ স্বাগতিক থাইল্যান্ড। নিজেদের সেরাটা মেলে ধরে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে দারুণ শুরু পেতে মুখিয়ে বাংলাদেশ দল।
  • অভিজ্ঞতা নয়, থাইল্যান্ডে এবার ভালো কিছুর আশা মেয়েদের
    মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে এবার আর শুধু অভিজ্ঞতা অর্জন করা নয়, ভালো কিছু পাওয়ার আশা বাংলাদেশের। কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক মারিয়া মান্ডা প্রত্যয়ী কণ্ঠে জানালেন গতবারের অভিজ্ঞতা কাজে লাগাতে চান তারা।
  • মেয়েদের বিশ্বকাপে চতুর্থ শিরোপা জিতল যুক্তরাষ্ট্র
    প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠে আসা নেদারল্যান্ডস পারেনি শিরোপায় চুমো আঁকতে। তাদের হারিয়ে মুকুট ধরে রেখেছে যুক্তরাষ্ট্র।
  • সুইডেনকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডস
    সুইডেনকে হারিয়ে প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র।
  • ইংল্যান্ডকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের ফাইনালে যুক্তরাষ্ট্র
    ইংল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো মেয়েদের বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র।
  • মেয়েদের বিশ্বকাপের সেমিতে নেদারল্যান্ডস, সুইডেন
    প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার হাতছানি ছিল দুই দলের সামনে। ইতালিকে হারিয়ে লক্ষ্য পূরণ করেছে নেদারল্যান্ডস। অপর কোয়ার্টার-ফাইনালে জার্মানির বিপক্ষে জিতেছে সুইডেন।
  • ফ্রান্সকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে যুক্তরাষ্ট্র
    নিজেদের মাঠে দুই গোল হজমের পর শেষ দিকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ফ্রান্সের মেয়েরা। কিন্তু শেষ রক্ষা হয়নি। বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের কাছে হেরে শেষ আট থেকে বিদায় নিয়েছে স্বাগতিকরা।
  • নরওয়েকে উড়িয়ে মেয়েদের বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ড
    নরওয়েকে উড়িয়ে দিয়ে মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠেছে ইংল্যান্ড।
  • চীনকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে ইতালি
    চীনকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ইতালি।
  • স্পেনকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে যুক্তরাষ্ট্র
    পেনাল্টি থেকে পাওয়া দুই গোলে স্পেনকে হারিয়ে মেয়েদের ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র।
  • ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে ফ্রান্স
    ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ফ্রান্স।
  • মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে জার্মানি
    নাইজেরিয়াকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে জার্মানি।
  • বিশ্বকাপে মার্তার ইতিহাস
    ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন ব্রাজিলের নারী খেলোয়াড় মার্তা। ছাড়িয়ে গেছেন পুরুষদের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের মালিক মিরোস্লাভ ক্লোসাকেও।
  • জাপান-অস্ট্রেলিয়া-থাইল্যান্ডের গ্রুপে বাংলাদেশের মেয়েরা
    মেয়েদের এফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে এবারও জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে দেখা হচ্ছে বাংলাদেশের। ‘এ’ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ স্বাগতিক থাইল্যান্ড।
  • নেপালকে হারিয়ে সাফের পঞ্চম শিরোপা ভারতের মেয়েদের
    সাফ চ্যাম্পিয়নশিপে আধিপত্য ধরে রাখল ভারতের মেয়েরা। নেপালকে তাদের মাঠে হারিয়েই পঞ্চম শিরোপা জিতেছে তারা।
  • বয়সভিত্তিক দলের খেলোয়াড় নির্ভরতায় সাফে ব্যর্থতা
    বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশের মেয়েরা সাফল্য পায় হরহামেশাই। কিন্তু সিনিয়র পর্যায়ে দল ছোটে উল্টো পথে। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরে সেমি-ফাইনাল থেকে বাংলাদেশ বাদ পড়ার পর ব্যর্থতার কারণ হিসেবে বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলি জানালেন বয়সভিত্তিক দলে সাফল্য পাওয়া তরুণ খেলোয়াড়দের ওপর জাতীয় দলে অতি নির্ভরতার কথা।
  • ভুল স্বীকার করে সময় চাইলেন বাংলাদেশ কোচ
    এ ম্যাচেও বাংলাদেশ প্রথম গোল হজম করল গোলরক্ষক রুপনা চাকমার ভুলে। ভারতের খেলোয়াড়দের গতি ঠিকমতো বুঝতে না পেরে নিজেদের পোস্ট অরক্ষিত রেখে পরের দুই গোল খেল দল। এরপর যোগ করা সময়ে হারের ব্যবধান বাড়ল আরও। ম্যাচ শেষে ভুলগুলো স্বীকার করে নিয়ে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন সময় চাইলেন আরও।
  • ভারতের কাছে হেরে বিদায় বাংলাদেশের
    প্রথমার্ধে তিন গোল খেয়ে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শক্তিশালী ভারতের কাছে হেরে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শেষ চার থেকে ছিটকে গেছে বাংলাদেশ।
  • চার ফরোয়ার্ড নিয়ে ভারতকে আক্রমণের ছক বাংলাদেশের
    ভারতের বিপক্ষে প্রাণবাজি লড়াইয়ের পণ মেয়েদের। গোলাম রব্বানী ছোটনও বাঁচা-মরার লড়াইয়ে জিততে প্রতিপক্ষকে চার ফরোয়ার্ড দিয়ে আক্রমণের ছক কষছেন। সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না, কৃষ্ণা রানী সরকার ও সানজিদা খাতুন-এই চারজনকে ভারতের রক্ষণে আক্রমণ শানাতে পাঠাবেন বাংলাদেশ কোচ।
  • জাপান-কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত, অভয় সাবিনার
    শক্তিশালী ও অভিজ্ঞ-ভারতকে নিয়ে এই দুই শব্দ বাংলাদেশের কোচ, খেলোয়াড়দের মুখে মুখে ফিরছে। ‍শোনা কথার ভিড়ে ব্যতিক্রম কিছুই শোনালেন সাবিনা খাতুন। সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল সামনে রেখে অধিনায়ক দলকে মনে করিয়ে দিচ্ছেন জাপান, দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত। তাই তাদেরকে ভয় পাওয়ারও কিছু নেই।
  • ‘ভারতকে হারানোর বিশ্বাস আছে আমাদের’
    ভারতের বিপক্ষে খেলা নয় ম্যাচে হার আটটি; ড্র একটি। বাংলাদেশের ওপর ভারতের আধিপত্য বোঝাতে পরিসংখ্যানটুকুই যথেষ্ট। তবে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের চারবারের সেরাদের শক্তিশালী মানলেও কৃষ্ণা-স্বপ্নারা প্রত্যয়ী কণ্ঠে জানালেন পরিসংখ্যানের পাতায় একটি জয় লেখার মতো আত্মবিশ্বাস আছে তাদের।
  • ভারতের বিপক্ষে ডিফেন্ডারদের ভুল না করার প্রতিশ্রুতি
    রোববার রাতে টিম হোটেলে কোচের প্রথম বৈঠকে উপস্থিত ছিলেন দলের সবাই। পরে আলাদা বৈঠক হয়েছে শুধু ডিফেন্ডারদের নিয়ে। সোমবার অনুশীলন শেষে ডিফেন্ডার আঁখি খাতুনও জানালেন, নেপালের বিপক্ষে ম্যাচে করা ভুলগুলো তাদের বুঝিয়ে দেওয়া হয়েছে ভালোভাবে। প্রতিশ্রুতি দিলেন সেমি-ফাইনালে ভুলের পুনরাবৃত্তি না করার।
  • ভারতের বিপক্ষে কৃষ্ণাকে পাচ্ছে বাংলাদেশ
    শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য সুখবর কৃষ্ণা রানী সরকারের চোট থেকে সেরে ওঠা। নির্ভরযোগ্য এই মিডফিল্ডারও উন্মুখ হয়ে আছেন সেমি-ফাইনালে শুরু থেকে খেলতে।
  • ‘২৫ মিনিটের ভুল’ থেকে শিখেছে বাংলাদেশ
    পল স্মলি ‘২৫ মিনিটের ভুল’ বললেও মূলত নেপাল ম্যাচের শুরুর ২৮ মিনিটে খাওয়া তিন গোল নিয়েই হচ্ছে যত আলোচনা। তাতে চাপা পড়ে যাচ্ছে বাকিটা সময়ে মাসুরা পারভীন-রুপনা চাকমাদের দারুণ প্রতিরোধ, সিরাত জাহান স্বপ্নার শটে বল ক্রসবার কাঁপিয়ে ফিরে আসার মুহূর্তগুলো। বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্রেটেজিক ডিরেক্টর স্মলি ভাবতে চান ‘ভালো সময়টুকু’ নিয়ে। ভারতের বিপক্ষে সেমি-ফাইনাল সামনে রেখে দল ওই ভুল থেকে শিখেছে বলেও মনে করেন এই অস্ট্রেলিয়ান।
  • ‘নতুন ম্যাচ নতুন পরিকল্পনা নিয়ে খেলব’
    নেপাল চ্যালেঞ্জ জেতা হয়নি; কিন্তু সেই হতাশায় মুষড়ে পড়ছে না দল। বরং নব উদ্যমে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল খেলার প্রত্যাশা বাংলাদেশের। মিডফিল্ডার মনিকা চাকমাও আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন, নেপাল ম্যাচের ব্যর্থতা ভুলে ফাইনালে ওঠার লড়াই নতুন পরিকল্পনা নিয়ে খেলবেন তারা।
  • সেমিতে ভারতকে পেল বাংলাদেশ
    শক্তিশালী ভারতের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়া অনুমিতই ছিল। হয়েছেও সেটা। বর্তমান চ্যাম্পিয়নদেরই তাই সেমি-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেল নিজেদের গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ।
  • ‘ডিফেন্ডারদের ভুলে’ হেরেছে বাংলাদেশ
    পঞ্চম মিনিটে আত্মঘাতী গোল করলেন মাসুরা পারভীন। দ্বিতীয় গোল হজম মাসুরা-রুপনা চাকমার বোঝাপড়ার ঘাটতিতে। তৃতীয় গোলটি মাঞ্জালী কুমারী করলেন আঁখি খাতুনকে বোকা বানিয়ে। নেপালের কাছে হারের পর বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন তাই দায় দিলেন ডিফেন্ডারদের।
  • নেপালের কাছে হেরে গ্রুপ রানার্সআপ বাংলাদেশ
    সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে পারল না বাংলাদেশ। মাসুরা পারভীনের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার পর দল হজম করল আরও দুই গোল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে না পারা বাংলাদেশ হারল বড় ব্যবধানে।
  • নেপালের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙার প্রত্যয় বাংলাদেশের
    সাফ চ্যাম্পিয়নশিপের ইতিহাস তো বটেই জাতীয় দলের কোনো লড়াইয়ে নেপালের বিপক্ষে জয়ের হাসি নেই বাংলাদেশের মেয়েদের। পরিসংখ্যানের পাতায় যা একটু স্বস্তি আছে, তা গত নভেম্বরে অলিম্পিক বাছাইয়ে পিছিয়ে পড়ে করা ড্র নিয়ে। মিয়ানমারের ওই ড্র থেকে অনুপ্রেরণা নিতে চাইছে বাংলাদেশ। প্রতিপক্ষের মাঠে, স্থানীয় দর্শকের সামনে খেলার প্রতিকূলতা জয় করে বেরিয়ে আসতে চাইছে ব্যর্থতার বৃত্ত থেকে।
  • মাঝমাঠে নেপালকে আটকে রাখার প্রতিশ্রুতি মনিকাদের
    গত অলিম্পিক বাছাইয়ে কর্নার থেকে নেপালের জালে গোল করেছিলেন মনিকা চাকমা। কোচ গোলাম রব্বানী ছোটন, বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্যাটেজিক ডিরেক্টর পল স্মলির চোখে তাই অন্যতম নির্ভরতার নাম এই মিডফিল্ডার। স্বাভাবিকভাবে নেপাল ম্যাচে তার দিকে তাকিয়ে থাকবে দল। ১৬ বছর বয়সী এই খেলোয়াড়ও দিলেন মাঝমাঠ আগলে রাখার প্রতিশ্রুতি। জানালেন প্রতিপক্ষের মাঠে খেলা তাদের জন্য চাপ হবে না।
  • ‘আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত’
    প্রতিপক্ষ এবার নেপাল। খেলাও তাদের মাঠে; স্থানীয় দর্শকের সামনে। বিষয়টা যে চ্যালেঞ্জিং তা মানছেন সাবিনা খাতুন। তবে নিজ দলের ওপর আস্থা রেখে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক ঘোষণা দিলেন লড়াইয়ের।
  • আনন্দের সঙ্গে আক্ষেপও আছে মৌসুমীর
    ভুটানের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে জাতীয় দলের হয়ে গোলের খাতা খুললেন মিশরাত জাহান মৌসুমী। গোলের জন্য হাসফাস করতে থাকা দলও হাফ ছেড়ে বাঁচল। কিন্তু ম্যাচ শেষে নিজের প্রথম গোলের আনন্দের সঙ্গে আক্ষেপও জানালেন ১৭ বছর বয়সী এই মিডফিল্ডার।
  • ‘আরও গোল হওয়া উচিত ছিল’
    ম্যাচ শেষের বাঁশি বাজার পর সাবিনা-মৌসুমীরা কেউ নেচে উঠলেন না জয়ের আনন্দে। প্রতিপক্ষের সঙ্গে হাত মেলানোর সৌজন্যতাটুকু সারার পর উৎসবহীনভাবে মাঠ ছাড়ল বাংলাদেশ দল! ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী ছোটন, সহ-অধিনায়ক মিশরাত জাহান মৌসুমী যদিও বললেন জিতে খুশি তারা। কিন্তু ‘প্রত্যাশিত গোল’ না পাওয়ার হতাশা আড়াল করতে পারেননি দুজনের কেউই।
  • ভুটান ম্যাচে চাপ নিবে না বাংলাদেশ
    ভারতকে যেন ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ধরেই নিয়েছে বাংলাদেশ! তাই ভুটানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের আগে কোচ-খেলোয়াড়দের মনে ঘুরে ফিরে আসছে সেমি-ফাইনালে ভারতকে এড়ানোর ভাবনা! তবে দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার মিশরাত জাহান মৌসুমী জানালেন শিরোপাধারীদের এড়ানোর ভাবনা থাকলেও এ জন্য ভুটান ম্যাচ নিয়ে চাপ নিবেন না তারা।
  • টানা পাঁচ সাফে খেলার রোমাঞ্চ সাবিনার
    মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পথচলা যতদিনের, ঠিক ততদিনের পথচলা সাবিনা খাতুনেরও! পঞ্চম আসরে খেলতে নামার অপেক্ষায় থাকা ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড তাই অনুভব করছেন বাড়তি রোমাঞ্চ। প্রতিশ্রুতি দিচ্ছেন অভিজ্ঞতার ডালা মেলে ধরে দলকে কাঙ্ক্ষিত সাফল্য এনে দেওয়ার।
  • ভুটানের বিপক্ষে বাংলাদেশের সেমিতে ওঠার মিশন
    সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মেয়েদের সবচেয়ে বড় জয়ের গল্পটি ভুটানের বিপক্ষেই লেখা। ২০১০ সালের প্রথম আসরে কক্সবাজারে গ্রুপ পর্বে ৯-০ গোলে জিতেছিল মেয়েরা। নেপালের বিরাটনগরে এবার সেই ভুটানকে হারিয়ে সেমি-ফাইনালে ওঠার লক্ষ্য বাংলাদেশের।
  • সাফে ‘আরও ভালো’ খেলার লক্ষ্য বাংলাদেশের
    গত সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ খেলে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ মহিলা ফুটবল দল। মাঝের দুই বছরে সাবিনা-মারিয়াদের বয়স এবং অভিজ্ঞতা বাড়ায় এবারের সাফ নিয়ে প্রত্যাশা আরও বেশি হওয়াই স্বাভাবিক। তবে কোচ গোলাম রব্বানী ছোটন প্রত্যাশার চাপ না নিয়ে প্রতিশ্রুতি দিচ্ছেন আরও ভালো খেলার। জানালেন সেমি-ফাইনালে শক্তিশালী ভারতকে এড়ানোর জন্য গ্রুপ পর্ব নিয়ে পরিকল্পনা থাকার কথাও।
  • এখন সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে ভাবনা বাংলাদেশের
    এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করে মিয়ানমার থেকে দেশে ফিরেছে বাংলাদেশের মেয়েরা। তবে এখন মূল পর্ব নিয়ে নয়, কদিন পরই শুরু হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে ভাবতে বসেছেন মারিয়া মান্ডা-আখিঁ খাতুনরা।
  • চীনের কাছে হেরে গ্রুপ রানার্সআপ বাংলাদেশ
    আগেই মূল পর্ব নিশ্চিত করা দুই দলের গ্রুপ সেরা হওয়ার লড়াই পেরে ওঠেনি বাংলাদেশ। শক্তিশালী চীনের কাছে হেরে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে নিজেদের গ্রুপে রানার্সআপ হয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • মিয়ানমারকে হারিয়ে মূল পর্বে বাংলাদেশ
    মনিকা চাকমার একমাত্র গোলে মিয়ানমারকে তাদের মাঠেই হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে উঠেছে বাংলাদেশের মেয়েরা।
  • ফিলিপিন্সকে উড়িয়ে শুরু বাংলাদেশের
    প্রথমার্ধেই ছয় গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিলেন মারিয়া-শামসুন্নাহাররা। দ্বিতীয়ার্ধে হলো আরও চার গোল। তহুরা খাতুনের হ্যাটট্রিকে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ফিলিপিন্সকে উড়িয়ে দিল বাংলাদেশের মেয়েরা।
  • মিয়ানমারে চ্যালেঞ্জ জিততে প্রত্যয়ী বাংলাদেশের মেয়েরা
    এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করছেন কোচ গোলাম রব্বানী ছোটন। তবে সব বাধা পেরিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের মূল পর্বে খেলতে আশাবাদী তিনি।
  • অলিম্পিক বাছাইয়ে নেপালের সঙ্গে ড্র মেয়েদের
    দুই হারের পর ড্র দিয়ে ২০২০ সালের টোকিও অলিম্পিকের মেয়েদের ফুটবল বাছাইয়ের প্রাথমিক পর্ব শেষ করেছে বাংলাদেশ।
  • অলিম্পিক মহিলা ফুটবলের বাছাইয়ে ভারতের কাছে হারল বাংলাদেশ
    টোকিও অলিম্পিকের মেয়েদের ফুটবলের বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে হেরেছে বাংলাদেশ।
  • হার দিয়ে অলিম্পিক বাছাই শুরু মেয়েদের
    প্রথমার্ধে দুই গোল খাওয়ার পর দ্বিতীয়ার্ধে আরও তিন গোল খেল মেয়েরা। ঘুরে দাঁড়াতে ব্যর্থ হওয়া বাংলাদেশ বড় হার দিয়ে ২০২০ টোকিও অলিম্পিকের মেয়েদের ফুটবল ইভেন্টের বাছাই শুরু করল।
  • অলিম্পিক বাছাইয়ে অভিজ্ঞতা নেওয়াই লক্ষ্য বাংলাদেশের
    শক্তিশালী প্রতিপক্ষ থাকায় ২০২০ সালের টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের প্রাথমিক বাছাইয়ে বড় স্বপ্ন দেখছে না বাংলাদেশ। কোচ গোলাম রব্বানী ছোটন জানিয়েছেন, অভিজ্ঞতা অর্জন আর নিজেদের উন্নতিটা পরখ করে নেওয়াই লক্ষ্য তার।
  • শেষ ম্যাচে জিতল বাংলাদেশের মেয়েরা
    টানা দুই হারে এএফসি অনূর্ধ্ব-১৯ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই থেকে আগেই ছিটকে যাওয়া বাংলাদেশ শেষ ম্যাচে পেয়েছে প্রথম জয়ের স্বাদ।
  • চাইনিজ তাইপের কাছে হেরে আশা শেষ বাংলাদেশের মেয়েদের
    অনূর্ধ্ব-১৯ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে চাইনিজ তাইপের কাছে হেরেছে বাংলাদেশ। এ নিয়ে বাছাইয়ে টানা দুই ম্যাচ হারা গোলাম রব্বানী ছোটনের দলের দ্বিতীয় পর্বে খেলার আশাও শেষ হয়ে গেছে।
  • ‘আরও উন্নতি করতে হবে মেয়েদের’
    প্রথম আসরেই শিরোপা বাংলাদেশের। সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ জিতে সোমবার দল নিয়ে দেশে ফেরা কোচ গোলাম রব্বানী ছোটন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত খেলেই সাফল্য পেয়েছে মেয়েরা। তবে উন্নতির বাকি আছে আরও।
  • নেপালকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
    পাকিস্তানকে উড়িয়ে দিয়ে শুরু। নেপালকে আরেকবার হারের স্বাদ দিয়ে শেষ। টুর্নামেন্ট জুড়ে আলো ছড়িয়ে সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।
  • স্বপ্না থাকায় শিরোপা জিততে আরও প্রত্যয়ী বাংলাদেশ
    পাকিস্তানকে উড়িয়ে দেওয়া ম্যাচে ছয় গোল তার। নেপালকে গ্রুপ পর্বে কষ্টে হারানো ম্যাচেও এক গোল করেছিলেন সিরাত জাহান স্বপ্না। হালকা চোটের কারণে ভুটানের বিপক্ষের সেমি-ফাইনালে না খেলা এই ফরোয়ার্ডকে ফাইনালে পাচ্ছে বাংলাদেশ। কোচ গোলাম রব্বানী ছোটনও জানিয়েছেন, স্বপ্না থাকায় সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে আরও প্রত্যয়ী তার দল।
  • মেয়েদের দাপুটে ফুটবলে খুশি বাংলাদেশ কোচ
    ভুটানের বিপক্ষে মেয়েদের দাপুটে ফুটবল দেখে খুশি গোলাম রব্বানী ছোটন। সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ছোটখাট ভুল শুধরে নিতে চান বাংলাদেশ কোচ।
  • ভুটানকে উড়িয়ে ফাইনালে মেয়েরা
    স্বাগতিক ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ।
  • পাকিস্তানকে বড় ব্যবধানে হারানোর লক্ষ্য বাংলাদেশের
    গ্রুপ পর্বে পয়েন্টের সঙ্গে গোল ব্যবধানও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারার বিষয়টি আগে থেকেই মাথায় রাখছেন গোলাম রব্বানী ছোটন। বাংলাদেশ কোচ তাই পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু করতে চান।
  • বাংলাদেশের কাছে হারা ভিয়েতনামও দ্বিতীয় পর্বে
    ছয় গ্রুপের খেলা শেষে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্বের ৮ দল নির্ধারিত হয়েছে। সেরা দুই রানার্সআপ হিসেবে দ্বিতীয় পর্বে খেলবে 'এফ' গ্রুপে বাংলাদেশের কাছে হারা ভিয়েতনাম আর 'ই' গ্রুপের দল ফিলিপিন্স।
  • প্রাথমিক লক্ষ্য পূরণের আনন্দ বাংলাদেশের
    এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের মূল পর্বে যাওয়ার পথটা এবার কঠিন। ভিয়েতনামকে হারিয়ে বাংলাদেশ ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার পর তাই কোচ গোলাম রব্বানী ছোটন জানালেন প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে তার; এবার চান মূল পর্বের টিকেট।
  • ‘যেভাবেই হোক গোল চেয়েছিলাম’
    ভিয়েতনামকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া ম্যাচে গোল করতে পেরে দারুণ খুশি তহুরা খাতুন ও আঁখি খাতুন।
  • ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
    প্রথমার্ধের যোগ করা সময়ে দলকে এগিয়ে নিলেন তহুরা খাতুন। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করলেন আঁখি খাতুন। ভিয়েতনামকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।
  • সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ-ভিয়েতনাম
    এএফসি অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হওয়ার লড়াই গড়িয়েছে শেষ ম্যাচে। বাংলাদেশ-ভিয়েতনাম দুই দলের সামনেই আছে গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাওয়ার সুযোগ। গুরুত্বপূর্ণ এ ম্যাচ সামনে রেখে দুই দলের কোচই জানিয়েছেন জয়ের আশাবাদ।
  • ভিয়েতনামের মুখোমুখি হওয়ার আগে ফিনিশিং নিয়ে কাজ করবে বাংলাদেশ
    প্রথমার্ধে ৫টি কিন্তু দ্বিতীয়ার্ধে গোল এলো ২টি। সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ গোলে হারালেও দ্বিতীয়ার্ধে বেশি গোল না পাওয়ায় কিছুটা হতাশ বংলাদেশ গোলাম রব্বানী ছোটন ভিয়েতনামের বিপক্ষে শেষ ম্যাচের আগে ফিনিশিং নিয়ে আরও কাজ করতে হবে বলে জানিয়েছেন।
  • আমিরাতকে উড়িয়ে টানা তৃতীয় জয় বাংলাদেশের মেয়েদের
    দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন আনুচিং মোগিনি। শামসুন্নাহার সিনিয়রও পেলেন জালের দেখা। ফরোয়ার্ডদের নৈপুণ্যে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সংযুক্ত আরব আমিরাতকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।
  • আবারও আমিরাতকে হারাতে চায় বাংলাদেশ
    টানা দুই ম্যাচ জিতে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতের ওপর আধিপত্য ধরে রাখতে উন্মুখ হয়ে আছে। গতবারের মতো এবারও এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে তাদেরকে হারানোর লক্ষ্য গোলাম রব্বানী ছোটনের।
  • প্রত্যাশার চেয়েও বড় জয়ের আনন্দ বাংলাদেশের
    ম্যাচের আগে লেবাননকে 'শক্ত প্রতিপক্ষ' হিসেবে দেখেছিল বাংলাদেশ। ধারণা করা হয়েছিল, তাদের বিপক্ষে গোল পাওয়া সহজ হবে না। লেবাননকে ৮-০ গোলে উড়িয়ে দেওয়ার পর বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন জানালেন, প্রত্যাশার চেয়েও ভালো খেলেছে তার দল।
  • লেবাননকে উড়িয়ে দিল বাংলাদেশের মেয়েরা
    টানা দুই ম্যাচ জিতে আসা লেবানন পাত্তাই পেল না বাংলাদেশের কাছে। লেবাননকে উড়িয়ে দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • লেবাননকে শক্ত প্রতিপক্ষ মেনে ছক কষছে বাংলাদেশ
    বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে নিজেদের সামর্থ্যের জানান দিয়েছে লেবানন। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচ সামনে রেখে তাই লেবাননকে শক্ত প্রতিপক্ষ হিসেবে দেখছেন বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন।
  • বড় জয়েরই লক্ষ্য ছিল বাংলাদেশের
    এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে পয়েন্টের সঙ্গে গোল ব্যবধানটাও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। বাংলাদেশের মেয়েরা তাই ব্যবধান বাড়াতে সচেষ্ট ছিল বলে জানিয়েছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • বাহরাইনকে উড়িয়ে শুরু বাংলাদেশের মেয়েদের
    বাহরাইনকে শুরু থেকে চাপে রেখে একের পর এক গোল করতে থাকে আনুচিং-মারিয়া-শামসুন্নাহারারা। তাতে বড় জয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাই শুরু করল বাংলাদেশ।
  • তবু বাহরাইনকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    লেবাননের কাছে উড়ে যাওয়া বাহরাইনকে মোটেও হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রসঙ্গ টেনে বাংলাদেশ মহিলা ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন মনে করিয়ে দিলেন, ফুটবলে যে কোনো দিন যেকোনো কিছু ঘটতে পারে।
  • এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইয়ে জয়ে শুরু লেবানন, ভিয়েতনামের
    এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে শুভসূচনা করেছে লেবানন ও ভিয়েতনাম।
  • তিন কোচের চোখে ‘ফেভারিট’ বাংলাদেশের মেয়েরা
    এএফসি মহিলা অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাছাইয়ের চার প্রতিপক্ষকেই শক্তিশালী মানছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। ফেভারিটের প্রশ্ন এড়িয়ে নিজেদের সেরাটা মাঠে মেলে ধরার দিকেই গুরুত্ব দিচ্ছেন তিনি। তবে প্রতিপক্ষ চার কোচের মধ্যে তিন জনের চোখে বাংলাদেশ ফেভারিট। সংযুক্ত আরব আমিরাতের কোচ কেবল ফেভারিটের প্রশ্নে এগিয়ে রাখলেন লেবাননকে।
  • এবারও বাছাইয়ে গ্রুপ সেরা হওয়াই লক্ষ্য মেয়েদের
    গতবারের মতো এবারও এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সেরা হওয়ার লক্ষ্য বাংলাদেশের মেয়েদের। কোচ গোলাম রব্বানী ছোটন জানালেন, লম্বা সময় প্রস্তুতির মধ্যে থাকায় এই লক্ষ্য পূরণে আশাবাদী তিনি।
  • সাফ চ্যাম্পিয়নশিপে সহজ গ্রুপে বাংলাদেশের মেয়েরা
    গতবার গ্রুপ পর্বেই মুখোমুখি হতে হয়েছিল শক্তিশালী ভারতের। এবারের সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী নেপাল, ভুটান ও পাকিস্তান।
  • ভারতের কাছে মুকুট হারাল বাংলাদেশের মেয়েরা
    গতবারের পুনরাবৃত্তি এবার হলো না। ভারতের কাছে হেরে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট হারিয়েছে বাংলাদেশ।
  • ভারতের বিপক্ষে ‘পুনরাবৃত্তির’ লক্ষ্য বাংলাদেশের
    সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে গতবারের মতো এবারও প্রতিপক্ষ ভারত। বাংলাদেশও মুখিয়ে আছে গতবারের সাফল্যের পুনরাবৃত্তি করতে।
  • বাংলাদেশের আক্রমণের চাপ নিতে পারিনি: ভুটান কোচ
    বাংলাদেশের কাছে হেরে প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ভুটান কোচ। তবে প্রতিপক্ষের প্রশংসা করতে ভোলেননি সুং জায়ে লি। তার দল বাংলাদেশের আক্রমণের চাপ নিতে পারেনি বলে মনে করেন তিনি।
  • ভুটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার শেষ ধাপে পৌঁছেছে বাংলাদেশ। স্বাগতিক ভুটানকে সেমি-ফাইনালে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • ভুটানকে চাপে রেখে জয়ের লক্ষ্য বাংলাদেশের
    নিজেদের মাঠে খেলতে নামা ভুটানকে সমীহ করছে বাংলাদেশ। তবে শুরু থেকে প্রতিপক্ষকে চাপে রেখে জয় তুলে নিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে চায় নাজমা-আঁখিরা।
  • বাংলাদেশের খেলার প্রশংসায় পঞ্চমুখ নেপাল কোচ
    বাংলাদেশের কাছে হেরে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে হতে হয়েছে গ্রুপ রানার্সআপ। তবে প্রতিপক্ষের খেলার প্রশংসা করতে ভোলেননি নেপালের কোচ গঙ্গা গুরুং।
  • নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ
    নেপালকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ভুটান।
  • নেপালের বিপক্ষেও সবটুকু দিয়ে খেলবে মেয়েরা
    সেমি-ফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। পরের ম্যাচে ড্র করলে হওয়া যাবে গ্রুপ চ্যাম্পিয়নও। তবে বাংলাদেশের মেয়েরা নিজেদের সবটুকু দিয়ে খেলে নেপালকে হারিয়েই সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের পরের ধাপে যেতে চায়।
  • পাকিস্তানের হারে নেপালের সঙ্গে শেষ চারে বাংলাদেশ
    নেপালের কাছে হারে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে নবাগত পাকিস্তান। তাদের বিদায়ে এক ম্যাচ বাকি থাকতেই প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে উঠে গেছে বাংলাদেশ ও নেপাল।
  • পাকিস্তানের বিপক্ষে মেয়েদের আধিপত্যে খুশি কোচ
    শুরু থেকে শেষ পর্যন্ত পাকিস্তানের ওপর ছড়ি ঘুরিয়েছেন শামসুন্নাহার-মারিয়া-মনিকারা। ম্যাচে শিষ্যদের আধিপত্য দেখে দারুণ খুশি কোচ গোলাম রব্বানী ছোটন।
  • পাকিস্তানকে ১৪ গোলে উড়িয়ে শুরু মেয়েদের
    ভুটানে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত শুরু পেয়েছে বাংলাদেশ। পাকিস্তানকে ১৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
  • পাকিস্তানকে হারাতে প্রত্যয়ী মেয়েরা
    পাকিস্তানকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরুর ব্যাপারে প্রত্যয়ী বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন। জয়ে শুরুর জন্য মেয়েরা শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।
  • ভুটানে মুকুট ধরে রাখার লক্ষ্য মেয়েদের
    গতবার সাফল্য এসেছিল নিজেদের মাঠে। এবার বাংলাদেশের সামনে ভুটানের মাঠে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ। কোচ গোলাম রব্বানী, অধিনায়ক মারিয়া মান্ডা, সহঅধিনায়ক আঁখি খাতুন আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন চ্যালেঞ্জ জয়ের প্রত্যয়।
  • জেএফএ কাপের ফাইনালে টাঙ্গাইল-ঠাকুরগাঁও
    জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে টাঙ্গাইল ও ঠাকুরগাঁও জেলা।
  • জেএফএ কাপে ময়মনসিংহের মেয়েদের বড় জয়
    জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের মূল পর্বের ম্যাচে বড় জয় পেয়েছে ময়মনসিংহ জেলা। লক্ষ্মীপুর জেলাকে ৮-০ গোলে হারিয়েছে তারা।
  • জেএফএ কাপে টাঙ্গাইল ও মাগুরার মেয়েদের জয়
    জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় হওয়া জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের মূল পর্বের খেলায় জিতেছে টাঙ্গাইল ও মাগুরা জেলা।
  • বড় হার দিয়ে সাবিনাদের ফুটসাল শুরু
    প্রথমবারের মতো ফুটসাল টুর্নামেন্টে খেলতে নামা বাংলাদেশ মহিলা দল মালয়েশিয়ার কাছে ৭-১ গোলে হেরেছে।
  • লক্ষ্মীপুরের জালে ১৪ গোল রংপুরের মেয়েদের
    রেখা, বৃষ্টি ও নাসরিনের নৈপুণ্যে জেএফএ অনূর্ধ্ব-১৪ ফুটবল চ্যাম্পিয়নশিপের মূল পর্বে লক্ষ্মীপুর জেলাকে ১৪-০ গোলে উড়িয়ে দিয়েছে রংপুর জেলা।
  • বাংলাদেশেও মেয়েদের লিগ আয়োজনের সময় এসেছে: সাবিনা
    ভিসা জটিলতার ঝক্কি-ঝামেলা পেরিয়ে আলো ছড়ানোর প্রতিশ্রুতি দিয়ে ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগে খেলতে গিয়েছিলেন সাবিনা খাতুন। প্রতিশ্রুতিও রেখেছেন সেথু এফসিকে সেমি-ফাইনালে তোলার পথে ৬ গোল করে। দেশে ফিরে জাতীয় দলের অধিনায়ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, ভারত সফরের অভিজ্ঞতা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কাছে দাবি রাখলেন মহিলা লিগ আয়োজনেরও।
  • ইন্ডিয়ান লিগে আবারও জোড়া গোল সাবিনার
    ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগে আলো ছড়িয়েই চলেছেন সাবিনা খাতুন। সেথু এফসির জয়ে আবারও জোড়া গোল করেছেন বাংলাদেশ জাতীয় দলের এই অধিনায়ক।
  • ইন্ডিয়ান লিগে সাবিনার জোড়া গোল
    ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগে দারুণ ছন্দে আছেন সাবিনা খাতুন। সেথু এফসির টানা তৃতীয় জয়ের ম্যাচে এবার জোড়া গোল করেছেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক।
  • সেথু এফসির জয়ে ফের সাবিনার গোল
    ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগে গোল করেই চলেছেন সাবিনা খাতুন। সেথু এফসির দ্বিতীয় জয়ের ম্যাচেও লক্ষ্যভেদ করেছেন বাংলাদেশের এই ফরোয়ার্ড।
  • হংকংকে উড়িয়ে শিরোপা বাংলাদেশের
    তহুরা খাতুনের হ্যাটট্রিকে স্বাগতিক হংকংকে উড়িয়ে দিয়ে আমন্ত্রণমূলক ফুটবল টুর্নামেন্টের শিরোপা জিতেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৫ বছর বয়সীদের নিয়ে হওয়া এই প্রতিযোগিতায় শেষ ম্যাচে ৬-০ ব্যবধানে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • মালয়েশিয়ার জালে বাংলাদেশের মেয়েদের ১০ গোল
    হংকংয়ে আমন্ত্রণমূলক ফুটবল টুর্নামেন্টে দারুণ শুরু পেয়েছে বাংলাদেশের মেয়েরা। অনূর্ধ্ব-১৫ বছর বয়সীদের এই প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচে মালয়েশিয়াকে ১০-১ গোলে উড়িয়ে দিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • ইন্ডিয়ান মহিলা লিগে দলকে জেতালেন সাবিনা
    ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগে আলো ছড়িয়েছেন সাবিনা খাতুন। সেথু এফসির জয়ে গোল করার পাশাপাশি সতীর্থের গোলেও অবদান রেখেছেন বাংলাদেশের এই ফরোয়ার্ড।
  • সাফল্যের আশা নিয়ে হংকং যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    চার দল নিয়ে আমন্ত্রণমূলক টুর্নামেন্টে খেলতে হংকং যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। অনূর্ধ্ব-১৫ দলের এই প্রতিযোগিতায় সাফল্য পাওয়ার আশা করছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • ভিসা না পাওয়ায় ভারতে খেলা হচ্ছে না সাবিনা-কৃষ্ণার
    ভিসা না পাওয়ায় ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগের দল সেথু এফসির হয়ে খেলতে যাওয়া হচ্ছে না সাবিনা খাতুন ও ‍কৃষ্ণা রানী সরকারের। 
  • ভারতের ফুটবলে আলো ছড়াতে চান সাবিনা-কৃষ্ণা
    দেশের বাইরে লিগে আলো ছড়ানোর অভিজ্ঞতা সাবিনা খাতুনের এই প্রথম নয়; তবে ভারতের লিগে এই প্রথম খেলতে যাচ্ছেন তিনি। কৃষ্ণা রানী সরকার অবশ্য এই প্রথম বিদেশি লিগে খেলবেন। ইন্ডিয়ান মহিলা ফুটবল লিগ নিয়ে তাই সাবিনার মতো কৃষ্ণাও দারুণ রোমাঞ্চিত। দুজনেরই লক্ষ্য ভারতে আলো ছড়ানো।
  • হংকংয়ে শিরোপা জয়ের লক্ষ্য বাংলাদেশের মেয়েদের
    গত ডিসেম্বরে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর থেকে অনুশীলনের মধ্যেই আছে বাংলাদেশ মহিলা ফুটবল দল। এবার দলের লক্ষ্য হংকংয়ে আগামী মার্চে হতে যাওয়া আমন্ত্রণমূলক টুর্নামেন্টে শিরোপা জেতা।
  • ব্যস্ত সূচি সামনে রেখে অনুশীলন শুরু মেয়েদের
    বয়সভিত্তিক ও জাতীয় দল মিলিয়ে বাংলাদেশের মেয়েরা এ বছর আটটি টুর্নামেন্টে খেলবে। এর মধ্যে আছে প্রথমবারের মতো এশিয়ান গেমসে খেলাও। ব্যস্ত এই সূচি সামনে রেখে আগামী বৃহস্পতিবার থেকে অনুশীলন শুরু করবে দল।
  • ঢাকা জেলা মহিলা ফুটবলে চ্যাম্পিয়ন কেরানীগঞ্জ
    প্রথমবারের মতো হওয়া ঢাকা জেলা মহিলা ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে কেরানীগঞ্জ সবুজ দল।
  • এশিয়ান গেমসে ফুটবলে মেয়েদের দল পাঠাবে বিওএ
    আগামী অগাস্টে ইন্দোনেশিয়ার জাকার্তায় হতে যাওয়া এশিয়ান গেমসে মহিলা ফুটবল দল পাঠানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।
  • ‘আমরা চেপে ধরলেই কেঁপেছে ভারত’
    লিগের মতো ফাইনালে ভারতের বিপক্ষে জয়ের ব্যবধান বড় হয়নি। তবে দল সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ জয়ী বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন বাড়তি তৃপ্তি পাচ্ছেন মার্জিয়া-মারিয়াদের আক্রমণের চাপে ভারতের কোণঠাসা হয়ে থাকার কথা ভেবে।
  • বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ ভারত কোচ
    সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে না পারায় হতাশ ভারত কোচ ময়মল রকি। তবে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে শিরোপা জয়ী বাংলাদেশকে প্রশংসা করতে ভোলেননি তিনি।
  • ‘এই শিরোপা সাবিনার জন্য’
    ফাইনালের আগের সংবাদ সম্মেলনেই বাংলাদেশ অধিনায়ক মরিয়া মান্ডা বলেছিলেন, সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবলের শিরোপা না ফেরার দেশে চলে যাওয়া সতীর্থ সাবিনা ইয়াসমিনকে উৎসর্গ করতে চান। ভারতকে হারিয়ে সে প্রতিশ্রুতি রেখেছে তার দল।
  • ভারত কোচের চোখে ‘দুর্দান্ত’ বাংলাদেশ
    বাংলাদেশের মেয়েরা দুর্দান্ত খেলে ভারতকে হারিয়েছে বলে জানিয়েছেন দলটির কোচ ময়মল রকি।
  • ‘ভারতের চেয়ে ভালো ফুটবল খেলেছে আমাদের মেয়েরা’
    ফাইনালের আগে ভারতকে হারানোর পর শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ হলেন গোলাম রব্বানী ছোটন। বাংলাদেশ কোচ মনে করেন, প্রতিপক্ষের চেয়ে ভালো খেলেই জিতেছে তার দল।
  • ফাইনালের আগে ভারতকে হারাল বাংলাদেশ
    ফাইনালের ‘মহড়ায়’ ভারতকে হারিয়ে শিরোপা জয়ের আত্মবিশ্বাস বাড়িয়ে নিল বাংলাদেশের মেয়েরা। দাপুটে ফুটবল খেলে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের রাউন্ড রবিন লিগে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • আরও গোল না পাওয়ার আক্ষেপ বাংলাদেশ কোচের
    ভুটানের বিপক্ষে জিতলেও আরও বেশি গোল না পাওয়ায় হতাশ বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। আলাদাভাবে তিনি প্রশংসা করেছেন জোড়া গোল করা আঁখি খাতুনের।
  • ভুটানের বিপক্ষেও আক্রমণাত্মক ছক বাংলাদেশের
    ভুটানকে হারাতে পারলে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। সে লক্ষ্য পূরণে দ্বিতীয় ম্যাচেও আক্রমণাত্মক খেলার ছক কষছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • সবার চোখে ‘ফেভারিট’ বাংলাদেশ
    নেপাল কোচ গঙ্গা গুরংয়ের দৃষ্টিতে বাংলাদেশ ‘সবচেয়ে শক্তিশালী’। ভুটান কোচ ‍সুন জি লির চোখে বাংলাদেশ ‘তাদের চেয়ে এগিয়ে’। আগের দুই হারের অভিজ্ঞতা থেকে ভারত কোচ ময়মল রকি একবাক্যে বলে দিলেন বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশ ভালো করছে। সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ মাঠে গড়ানোর আগে তিন দলের দৃষ্টিতে ‘ফেভারিট’ গোলাম রব্বানী ছোটনের দল।
  • ‘কৃষ্ণা থাকলে জিতত বাংলাদেশ’
    পিছিয়ে থাকা অবস্থায় কৃষ্ণা রানী সরকার লালকার্ড পাওয়ায় পরও দুই গোল করে এগিয়ে জয়ের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু শেষ দিকে দুই গোলে তা হয়নি। ম্যাচ শেষে কোচ গোলাম রব্বানী ছোটন দাবি করলেন, অধিনায়ক লালকার্ড না পেলে জিতত তার দল।
  • অস্ট্রেলিয়ার কাছে হারল ১০ জনের বাংলাদেশ
    পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়াল মেয়েরা। কিন্তু একজন কম নিয়ে শেষ পর্যন্ত শক্তিশালী অস্ট্রেলিয়ার সঙ্গে পারা যায়নি। শেষ দিকে দুই গোল খেয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচেও হেরেছে বাংলাদেশ।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ কাজে লাগাতে চান কৃষ্ণারা
    থাইল্যান্ডে উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে মরিয়া ‍কৃষ্ণা-সানজিদারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ কাজে লাগাতে নিজেদের সর্বোচ্চটুকু দিতে প্রস্তুত বাংলাদেশের মেয়েরা।
  • এবার ভালো খেলার সঙ্গে জয়ের আশাও বাংলাদেশের
    ভয় কেটে আত্মবিশ্বাস ফিরেছে দলে। গত দুই ম্যাচের ভুলত্রুটি শুধরে নিয়ে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারানোর স্বপ্ন তাই দেখতে পারছে বাংলাদেশের মেয়েরা।
  • ‘অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা সমানে-সমান’
    উত্তর কোরিয়ার কাছে বড় হারের পর জাপানের বিপক্ষে নিজেদের খেলাটা খেলতে পেরেছে বাংলাদেশের মেয়েরা। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাই আরও ভালো খেলার লক্ষ্য তাদের। শেষ ম্যাচের প্রতিপক্ষ অনেক শক্তিশালী হলেও টুর্নামেন্টে দুই দলের আগের দুই ম্যাচের গোলের হিসেব থেকে আসছে এই আত্মবিশ্বাস।
  • গোলরক্ষক মাহমুদার প্রশংসায় বাংলাদেশ কোচ
    জাপানের বিপক্ষে কৃষ্ণা-মৌসুমীরা নিজেদের খেলাটা খেলতে পারায় খুশি গোলাম রব্বানী ছোটন। বাংলাদেশের এই কোচ আরও বেশি খুশি গোলরক্ষক মাহমুদা আক্তারের দারুণ পারফরম্যান্সে।
  • বাংলাদেশের প্রশংসায় জাপান কোচ
    ম্যাচের ফল নিয়ে দুই কোচই সন্তুষ্ট। তবে হাল না ছাড়ার মানসিকতার জন্য আলাদা করে প্রতিপক্ষ দল জাপানের কোচের প্রশংসা পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল।
  • লড়াই করে জাপানের কাছে হারল বাংলাদেশ
    অবশেষে নিজেদের খেলাটা খেলতে পারলো মেয়েরা। শক্তিশালী জাপানের সঙ্গে হারলেও প্রত্যাশিত লড়াই তাই করতে পারলো অনূর্ধ্ব-১৬ দল।
  • জাপানের বিপক্ষে নিজেদের খেলাটা খেলতে চায় বাংলাদেশ
    উত্তর কোরিয়া ম্যাচে তালগোল পাকিয়ে বিশাল ব্যবধানে হারের পর সামনে আরেক শক্তিশালী প্রতিপক্ষ জাপান। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচে এবার শুরুতেই ভেঙে পড়তে চায়না বাংলাদেশ মেয়েরা। শিষ্যরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই সন্তুষ্ট কোচ গোলাম রব্বানী ছোটন।
  • বড় দলের ভয়টা কেটেছে বাংলাদেশের
    উত্তর কোরিয়ার বিপক্ষে বড় ব্যবধানের হার দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরুর পর এবার আরেক শক্তিশালী প্রতিপক্ষ জাপানের মুখোমুখি বাংলাদেশ। তবে থাইল্যান্ডের প্রতিযোগিতায় খেলতে আসার আগে করা দুই দফা জাপান সফর আত্মবিশ্বাসী করে তুলেছে দলকে। মিডফিল্ডার মিশরাত জাহান মৌসুমী জানালেন প্রথম ম্যাচের পর বড় প্রতিপক্ষ নিয়ে তাদের ভয়টা কেটে গেছে।
  • ‘মেয়েদের হারটা হতাশার কিন্তু বাস্তবসম্মত’
    এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে উত্তর কোরিয়ার কাছে বাংলাদেশের মেয়েরা ৯ গোল খাওয়ায় হতাশ বাফুফের স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলিও। তবে এই অস্ট্রেলিয়ানের মনে হচ্ছে, মেয়েদের ফুটবলের অন্যতম সেরা দলের বিপক্ষে এই ফল বাস্তবসম্মতই।
  • ঘাবড়ে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা
    উত্তর কোরিয়া ম্যাচের আগের দিন চোনবুরির সৈকতে যখন কৃষ্ণা-স্বপ্নারা হালকা অনুশীলনে ব্যস্ত, তখন দলের স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলিও ছিলেন। আলাপচারিতার এক ফাঁকে জানান, এরা খুবই সাহসী মেয়ে। ৯-০ গোলে হারা ম্যাচে দেখা গেলো ভিন্ন চিত্র। শুরু থেকে সাহসটা উধাও।
  • বড় হার থেকে শিক্ষা বাংলাদেশের
    শক্তি, ঐতিহ্যে অনেক এগিয়ে থাকা উত্তর কোরিয়ার বিপক্ষে বিশাল হারের ম্যাচে বাংলাদেশের মেয়েদের শরীরী ভাষায় ছিল না প্রত্যয়। স্কোরলাইন নিয়ে নয়, সংবাদ সম্মেলনে বেশি প্রশ্ন ওঠে তাই কৃষ্ণা-সানজিদাদের খেলার ধরন নিয়ে। বড় এই হার থেকে শিক্ষা নিয়ে দল পরের ম্যাচে কাজে লাগাবে বলে মনে করেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • উত্তর কোরিয়ার কাছে উড়ে গেল মেয়েরা
    লড়াইয়ের প্রত্যাশা করলেও উত্তর কোরিয়ার সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। বড় হার দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু করেছে মেয়েরা।
  • আমরাও মেয়ে ওরাও মেয়ে, আত্মবিশ্বাসী কৃষ্ণা
    প্রতিপক্ষের শক্তি-সামর্থ্যের সঙ্গে নিজেদের ব্যবধানটা জানা। কিন্তু কৃষ্ণা-মৌসুমীদের আত্মবিশ্বাস তাতে কমছে না মোটেও। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন উত্তর কোরিয়ার সঙ্গে তাই সমানতালে লড়তে প্রত্যয়ী বাংলাদেশের মেয়েরা।
  • উ. কোরিয়ার বিপক্ষে দলীয় ঐক্যে আস্থা বাংলাদেশের
    গত এক বছরে কৃষ্ণা-তহুরা-মৌসুমী-সানজিদা-মনিকারা একসঙ্গে বেড়ে উঠেছেন, খেলেছেন। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপে গ্রুপের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন উত্তর কোরিয়ার বিপক্ষে নামার আগে দলীয় ঐক্যের ওপরই তাই বেশি গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • প্রতিপক্ষ কোচদের মুখে বাংলাদেশের প্রশংসা
    মেয়েদের ফুটবলে বাংলাদেশের ধীরে ধীরে উন্নতির খবর জানা প্রতিপক্ষেরও। আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন হয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে আসা কৃষ্ণাদের প্রশংসা করলেন গ্রুপের প্রতিপক্ষ দলের কোচরা।
  • থাইল্যান্ডে লড়াই করার প্রত্যয় বাংলাদেশ কোচের
    শনিবার সকাল-সন্ধ্যা দুই বেলা অনুশীলন কৃষ্ণা-মৌসুমীদের। থাইল্যান্ডের চোনবুরির সৈকতেও তারা গিয়েছিলেন; তবে ঘুরতে নয়, প্রস্তুতি নিতে। প্রস্তুতি আর প্রত্যয়ের কমতি না থাকলেও এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের গ্রুপের শক্তিশালী প্রতিপক্ষদের কথা মাথায় রেখে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা দলের কোচ গোলাম রব্বানী ছোটন বরাবরের মতোই সতর্ক। জানালেন লড়াই করবে তার শিষ্যরা।
  • ভয়কে জয় করার প্রত্যয় কৃষ্ণার
    উত্তর কোরিয়া, অস্ট্রেলিয়া ও জাপান-গ্রুপের এই তিন শক্তিশালী প্রতিপক্ষ নিয়ে সতর্ক বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দলের কোচ। কিন্তু অধিনায়ক কৃষ্ণা রানী সরকার দল নিয়ে দারুণ আত্মবিশ্বাসী। আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন ভয়কে জয় করার প্রত্যয়।
  • থাইল্যান্ডে ‘লড়াকু ফুটবল’ খেলার আশা বাংলাদেশের
    এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের সেরা তিনে থাকতে পারলে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে খেলার সুযোগ। কিন্তু গ্রুপ পর্বের বাস্তবতা বলছে ভিন্ন কথা। উত্তর কোরিয়া, জাপান ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী প্রতিপক্ষকে পেছনে ফেলে সেমি-ফাইনালে ওঠাই যে ভীষণ কঠিন। কোচ গোলাম রব্বানী ছোটন আপাতত শুধু শিষ্যদের কাছে লড়াকু ফুটবলের আশা করছেন।
  • চ্যাম্পিয়ন ও রানার্সআপের গ্রুপে বাংলাদেশের মেয়েরা
    মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে শক্তিশালী গ্রুপে পড়েছে বাংলাদেশ। গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া ও রানার্সআপ জাপান আছে কৃষ্ণা-সানজিদার গ্রুপে।
  • জয় দিয়ে চীন সফর শেষ কৃষ্ণাদের
    জয় দিয়ে চীন সফর শেষ করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা দল। নিজেদের পঞ্চম ম্যাচে কৃষ্ণা-সানজিদারা স্বাগতিকদের অনূর্ধ্ব-১৪ দলকে ৩-১ ব্যবধানে হারিয়েছে।
  • চীনে কৃষ্ণাদের বড় জয়
    চীন সফরে নিজেদের চতুর্থ ম্যাচে শানশি প্রদেশের অনূর্ধ্ব-১৫ দলকে ৩-০ গোলে হারিয়েছে কৃষ্ণারা।
  • চীনে তৃতীয় ম্যাচে কৃষ্ণাদের ড্র
    চীন সফরে তৃতীয় প্রীতি ম্যাচে দেশটির অনূর্ধ্ব-১৪ মহিলা দলের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল।
  • চীনে বাংলাদেশের মেয়েদের বড় জয়
    চীন সফরে দ্বিতীয় ম্যাচে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল। শানশি প্রদেশের অনূর্ধ্ব-১৫ দলকে ৪-১ গোলে হারিয়েছে গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা।
  • হার দিয়ে চীন সফর শুরু কৃষ্ণাদের
    হার দিয়ে চীন সফর শুরু করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। নিজেদের প্রথম ম্যাচে চীনের অনূর্ধ্ব-১৪ দলের কাছে হারে কৃষ্ণারা।
  • সিঙ্গাপুরে কৃষ্ণাদের লক্ষ্য অভিজ্ঞতা অর্জন
    র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সিঙ্গাপুর ও মালয়েশিয়ার বিপক্ষে অভিজ্ঞতা নেওয়াই মূল লক্ষ্য বাংলাদেশের মেয়েদের। কোচ গোলাম রব্বানী ছোটনও জানিয়েছেন, সিঙ্গাপুরের অভিজ্ঞতা থাইল্যান্ডের প্রতিযোগিতায় কাজে লাগবে।
  • প্রস্তুতির লক্ষ্যে সিঙ্গাপুর যাচ্ছে কৃষ্ণারা
    থাইল্যান্ডের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বুধবার সিঙ্গাপুরে একটি প্রতিযোগিতায় খেলতে যাচ্ছে বাংলাদেশ মহিলা ফুটবল দল।
  • জাপানে ছয় ম্যাচে ৩ জয় কৃষ্ণা-স্বপ্নাদের
    জাপান সফরে দারুণ সময় কাটছে অনূর্ধ্ব-১৬ দলের মেয়েদের। জে-গ্রিন সাকাই লেডিস ফুটবল ফেস্টিভলে দুই দিনে ছয় ম্যাচ খেলে কৃষ্ণা-স্বপ্নাদের জয় তিনটি, ড্র একটি ও হার ‍দুটি।
  • জাপানে কৃষ্ণাদের ড্র-হার-জয়ের দিন
    জে-গ্রিন সাকাই লেডিস ফুটবল ফেস্টিভ্যালে অন্যরকম দিন কাটল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েদের। একই দিনে ড্র, হার ও জয়ের তিন রকম স্বাদই পেলো কৃষ্ণা-স্বপ্নারা!
  • জাপানে জয়ে শুরু কৃষ্ণাদের
    জাপানের জে-গ্রিন সাকাই লেডিস ফুটবল ফেস্টিভ্যালে নামার আগে প্রস্তুতিটা ভালো হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েদের। স্বাগতিকদের সাকাই একাডেমিকে ২-১ গোলে হারিয়েছে কৃষ্ণারা।
  • সালাউদ্দিনের হস্তক্ষেপে ক্যাম্পে ফিরলেন কোচ ছোটন-লিটু
    বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনার পর অনূর্ধ্ব-১৬ মেয়েদের ক্যাম্পে ফিরেছেন কোচ গোলাম রব্বানী ছোটন ও তার সহকারী মাহবুবুর রহমান লিটু।
  • ‘সাবিনারাই ভবিষ্যতে সাফ মাতাবে’
    উপভোগ্য ফুটবলের পসরা মেলে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়া সাবিনা-কৃষ্ণাদের সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংবর্ধনা অনুষ্ঠানে আসা অতিথিদের বিশ্বাস, এই মেয়েরাই আগামীর টুর্নামেন্ট মাতাবে।
  • ফাইনালের হতাশা ছাপিয়ে অনেক পাওয়া সাবিনাদের
    একটাই অতৃপ্তি; শিরোপা মঞ্চে এসে ৩-১ গোলের হারের বেদনায় নীল বাংলাদেশ। কিন্তু পাওয়ার হিসেব নিয়ে বসলে, মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের এবারের আসর বাংলাদেশকে মুঠোভরে দিয়েছে। কয়েকটি প্রথমের গল্প লেখা সাবিনাদের ফাইনালের হতাশার চেয়ে প্রাপ্তির পাল্লাই ভারী!
  • পেনাল্টি নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ কোচ
    ম্যাচের ৬২তম মিনিটে রেফারির দেওয়া পেনাল্টি নিয়ে ক্ষোভ জানিয়েছেন গোলাম রব্বানী ছোটন। ওই সিদ্ধান্ত মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মোড় ঘুরিয়ে দিয়েছে বলেও দাবি বাংলাদেশ কোচের।
  • ফাইনালে স্বপ্ন ভাঙল বাংলাদেশের
    প্রথমার্ধ শেষ ১-১ সমতার স্বস্তি নিয়ে। দ্বিতীয়ার্ধেও লড়াইয়ের ইঙ্গিত মিলেছিল। কিন্তু হাস্যকর কিছু ভুলের চড়া মাশুল দিতে হলো বাংলাদেশকে।
  • এই বাংলাদেশকে সমীহ ভারত কোচের
    গ্রুপ পর্বেই টের পেয়েছেন কতটুকু উন্নতি করেছে বাংলাদেশের মেয়েরা। নিজের দলকে ‘ফেভারিট’ বললেও তাই ভারতের কোচ সাজিদ ইউসুফ দার ফাইনালের প্রতিপক্ষকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না।
  • আরেকটি প্রথমের অপেক্ষায় বাংলাদেশের মেয়েরা
    স্বপ্নের সিঁড়িগুলো কী তরতরিয়েই না পেরুচ্ছে বাংলাদেশের মেয়েরা। লিখে চলেছে একের পর এক সাফল্যের গল্প! মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে আরেকটি প্রথমের স্বপ্ন নিয়ে শক্তিশালী ভারতের মুখোমুখি বাংলাদেশ। তবে সাবিনা-কৃষ্ণারা প্রত্যয়ী স্বপ্নের ফাইনালের ক্যানভাসে সাফল্যের রঙতুলির শেষ আঁচড়টা দিতে।
  • ‘বড় ট্রফিটা নিয়ে দেশে ফিরতে চাই’
    টুর্নামেন্ট জুড়ে বাংলাদেশের গোলপোস্টের নিচে তিনি অতন্দ্র প্রহরী। প্রতিযোগিতাটির গত তিন আসরের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচেও একের পর এক আক্রমণ সামলে কুড়িয়েছেন সবার প্রশংসা। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত প্রতিপক্ষের ফরোয়ার্ডদের জালের নাগাল পেতে দেননি সাবিনা আক্তার। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় এই গোলরক্ষক জানালেন বড় শিরোপা নিয়ে দেশে ফেরার স্বপ্ন।
  • ভারতের জালে এবার গোল করতে চান সাবিনা
    গ্রুপ পর্বে ভারতের জালে গোলের সহজ সুযোগ নষ্ট করেছিলেন সাবিনা খাতুন। ফাইনালে আবার একই প্রতিপক্ষকে পেয়ে এবার সেই হতাশা ভুলতে চান বাংলাদেশের এই ফরোয়ার্ড।
  • ফাইনালের কৌশল নিয়ে মুখ খুললেন না কোচ
    গ্রুপ পর্বে রক্ষণাত্মক কৌশল নিয়ে শক্তিশালী ভারতকে রুখে দেওয়ার লক্ষ্যে সফল হয়েছিল বাংলাদেশ। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে আবার স্বাগতিকদের পাওয়ার পর এবারের কৌশল নিয়ে মুখ খুললেন না বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • ‘মেয়েদের স্যালুট’
    ছেলেদের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফাইনালে সর্বশেষ খেলেছে ২০০৫ সালে। প্রায় এক যুগ পর আবার ফাইনালে বাংলাদেশ; তবে এবার মেয়েদের হাত ধরে। এমন প্রাপ্তির দিনে কোচ গোলাম রব্বানী ছোটন শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ হলেন, দিলেন ‘স্যালুট’।
  • ‘ফাইনালে ভারতকে ছাড় দেব না’
    কৌশলগত কারণে গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে খেলতে হয়েছে ড্রর কথা মাথায় রেখেই। শিরোপা নির্ধারণী ম্যাচে আবার একই প্রতিপক্ষকে পেয়ে এবার জেতার জন্যই মরিয়া হয়ে খেলার কথা জানালেন সেমি-ফাইনালে হ্যাটট্রিক করা সিরাত জাহান স্বপ্না।
  • মালদ্বীপকে গুঁড়িয়েই স্বপ্নের ফাইনালে বাংলাদেশ
    লক্ষ্যটা ছিল ফাইনালে ওঠা। সেটা যে এত দাপটের সঙ্গে পূরণ হবে ভাবা যায়নি আগে। মালদ্বীপকে গুঁড়িয়ে দিয়েই মেয়েদের সাফ ফুটবলের ফাইনালে উঠেছে বাংলাদেশ।
  • নেপালকে হারিয়ে মেয়েদের সাফ ফুটবলে ফাইনালে ভারত
    নেপালকে হারিয়ে মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত। ৩-১ গোলের জয়ে এ নিয়ে টানা চার আসরের শিরোপা নির্ধারণী মঞ্চে উঠল প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়নরা।
  • সাবিনাকে নিয়ে দুর্ভাবনায় মালদ্বীপ কোচ
    নিজের দলেও পাঁচ গোল করা তারকা ফাধাওয়া জাহির আছেন। কিন্তু মালদ্বীপ কোচ নাওকো কাওয়ামোতো বিশেষ ছক কষছেন গ্রুপ পর্বে পাঁচ গোল করা বাংলাদেশের ফরোয়ার্ড সাবিনা খাতুনকে নিয়ে!
  • মালদ্বীপের বিপক্ষে অল আউট খেলবে বাংলাদেশ
    গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য পূরণে ভারতের বিপক্ষে রক্ষণাত্মক কৌশল বেছে নিয়েছিল বাংলাদেশ। তিন বারের চ্যাম্পিয়নদের রুখে দেওয়ার পর সাফ ফুটবলের সেমি-ফাইনালে মালদ্বীপকে পেয়ে এখন নিজেদের স্বাভাবিক খেলাই খেলবে মেয়েরা। অল আউট খেলেই প্রথমবারের মতো ফাইনালে ওঠার ছক কষছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • ‘যা থাকে কপালে এটা ভেবেই ভারতের বিপক্ষে নেমেছিলাম’
    দশম মিনিটে দাঙ্গমেই গ্রাসির শট ফিরিয়ে শুরু। ম্যাচের বাকিটা সময় ভারতের শক্তিশালী আক্রমণভাগকে একের পর এক গোলবঞ্চিত করেছেন। বাংলাদেশের গোলপোস্টের নিচে দুর্ভেদ্য প্রাচীর হয়ে থাকা গোলরক্ষক সাবিনা আক্তার ছোট ছোট কথায় জানালেন, যে করেই হোক ভারতে রুখে দেওয়ার মনোভাব নিয়েই নেমেছিলেন তিনি!
  • সাবিনাদের একশতে ১০০ দিচ্ছেন কোচ
    গোলপোস্টের নিচে সাবিনা আক্তার ছিলেন এককথায় দুর্দান্ত। রক্ষণে আলো ছড়ালেন শিউলি-শামসুন্নাহার-নার্গিস-মাসুরা। কৌশল রক্ষণাত্মক থাকায় বলের জোগান কমে গেলেও গোলের দারুণ সুযোগ নষ্ট করেন ফরোয়ার্ড সাবিনা খাতুন। তবে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন দারুণ প্রাপ্তির দিনে কারও সমালোচনা করলেন না। ভারতকে রুখে দেওয়া দলকে একশতে পুরো একশই দিচ্ছেন তিনি।
  • ভারতের বিপক্ষে বৃত্ত ভাঙার প্রত্যয় বাংলাদেশের
    পরিসংখ্যান আশা দেখায় না। কিন্তু ভারতের কাছে বারবার হেরে যাওয়ার বৃত্ত ভাঙার প্রত্যয় নিয়েই খেলতে নামবে বাংলাদেশ।
  • ‘ভারতকে ভয়ের কিছু নেই’
    আফগানিস্তান বাধা পেরিয়ে বাংলাদেশ এবার স্বাগতিক ভারতের মুখোমুখি হওয়ার অপেক্ষায়। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে ভারত টানা তিনবারের সেরা। তবে শক্তিশালী প্রতিপক্ষের সামনে দাঁড়িয়ে ভয়ের কিছু দেখছেন না আগেই সেমি-ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন।
  • আফগানিস্তানকে গুঁড়িয়ে সাফের সেমিতে বাংলাদেশের মেয়েরা
    প্রথমার্ধেই এক হালি গোল। দ্বিতীয়ার্ধে যোগ হলো আরও দুই গোলের উচ্ছ্বাস। আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠছে বাংলাদেশ।
  • আফগানদের ‘চাপটা’ দিতে চান সাবিনা
    মাঠের লড়াইয়ে নামার শেষ মুহূর্তের প্রস্তুতি সারা। টিম বাসে দলবল নিয়ে উঠে পড়েছেন কোচ গোলাম রব্বানী ছোটন। কড়া পুলিশ পাহারায় এসএসবি গ্রাউন্ডস ছেড়ে বাস যখন রাস্তায়, তখনই সাবিনা-শামসুন্নাহারদের স্বপ্নের পিছু নিয়ে শিলিগুঁড়ি ছুটে আসা বাংলাদেশি সাংবাদিকদের ইশারায় থামল বাস। কোচ নেমে এলেন কথা বলতে। এরই ফাঁকে বাসে বসে অধিনায়ক সাবিনা খাতুন জানালেন চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা-আফগানিস্তানকে চাপটা দিতে চাই!
  • বিধ্বস্ত আফগানিস্তানের সামনে প্রত্যয়ী বাংলাদেশ
    প্রথম ম্যাচটি বাংলাদেশের সমীকরণ সহজ করে দিয়েছে অনেকটা। শিলিগুঁড়ির কাঞ্চনজংঘা স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচটি জিতলেই গ্রুপ পর্বের চৌকাঠ পেরিয়ে মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠবে বাংলাদেশ!
  • সাবিনাদের প্রাথমিক লক্ষ্য সাফের সেমি-ফাইনাল
    সময়টা দারুণ যাচ্ছে বাংলাদেশ মহিলা ফুটবল দলের। সর্বশেষ এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে কৃষ্ণা-সানজিদারা। বয়সভিত্তিক পর্যায়ের সাফল্য এবার জাতীয় দলের জার্সিতে সাফ চ্যাম্পিয়নশিপে পাওয়ার স্বপ্ন দেখছেন সাবিনা-আনুচিংরা।
  • মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের দলে ৫ নতুন মুখ
    মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২০ জনের চূড়ান্ত দল দিয়েছে বাংলাদেশ। জাতীয় দলে খেলা ১৫ জন খেলোয়াড়ের সঙ্গে এবার নতুন ৫ মুখকে ঠাঁই দিয়েছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • সাফ চ্যাম্পিয়নশিপে মেয়েদের পৃষ্ঠপোষক ওয়ালটন
    মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন গ্রুপ।
  • কৃষ্ণাদের অনুশীলনে ‘প্রতিআক্রমণের’ পাঠ
    মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে প্রতিপক্ষ শক্তিশালী ভারত। কৃষ্ণা-সাবিনাদের অনুশীলনে তাই প্রতিআক্রমণ থেকে গোল আদায়ের কৌশলের ওপর জোর দিচ্ছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।
  • কলসিন্দুরের মেয়েদের নৈপুণ্যে অনূর্ধ্ব-১৪ ফুটবলের মুকুট ময়মনসিংহের
    কলসিন্দুরের মেয়েদের নৈপুণ্যে জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহ জেলা দল। সাজেদার চার গোলে রংপুর জেলাকে ৬-০ ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জিতল দলটি।
  • মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ভারতের গ্রুপে বাংলাদেশ
    মেয়েদের সাফ ফুটবলে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ প্রতিযোগিতাটির তিন বারের চ্যাম্পিয়ন ভারত এবং অতিথি দল আফগানিস্তান।
  • ছন্দে থাকা মেয়েদের সামনে সিঙ্গাপুর
    ইরানকে হারিয়ে ভালো শুরু করা বাংলাদেশের মেয়েদের আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে। তবে কোচ গোলাম রব্বানী ছোটন পরের প্রতিপক্ষ সিঙ্গাপুরকে বেশ সমীহ করছেন। মাঠে নিজেদের সর্বোচ্চটা দিয়ে জয়ের ধারায় থাকতে চান সানজিদা, কৃষ্ণা, তহুরারা।
  • ইরানকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের মেয়েদের
    গত বারের হারের প্রতিশোধ নিয়েছে বাংলাদেশের মেয়েরা। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ইরানকে ৩-০ ব্যবধানে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।