• ‘আমার চোখে আমিই সেরা’
    মৌসুম জুড়ে দল দুর্দান্ত খেলছে। রয়েছে ইংল্যান্ডের প্রথম ক্লাব হিসেবে মৌসুমে চার মেজর শিরোপা জয়ের দৌড়ে। কিছুদিনের খরা কাটিয়ে নিজেও আবার গোলের ধারায় ফিরেছেন মোহামেদ সালাহ। দলের দারুণ ধারাবাহিক পারফরম্যান্স এবং সঙ্গে নিজের ফর্ম, দুইয়ে মিলিয়ে অনেক বড় ব্যক্তিগত অর্জনের স্বপ্ন বুনছেন লিভারপুলের এই স্ট্রাইকার।
  • মেসির সপ্তম ব্যালন ডি'অরের পর নিয়মে পরিবর্তন
    ব্যালন ডি’অরের বিজয়ী নির্বাচনের জন্য লম্বা সময় ধরে যে নিয়মগুলো অবলম্বন করা হতো, সেখানে আনা হয়েছে নানা পরিবর্তন। সারা বছরের পারফরম্যান্সের ভিত্তিতে নয়, এখন থেকে পুরস্কারটি দেওয়া হবে ইউরোপিয়ান মৌসুমে পারফরম্যান্সের ওপর।
  • মেসির সঙ্গে ‘প্রতিদ্বন্দ্বিতার গুজব রটানোয়’ চটেছেন রোনালদো
    ফুটবল দুনিয়ায় এক যুগেরও বেশি সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হলো মেসি-রোনালদোর দ্বৈরথ। সম্প্রতি চমকপ্রদ এক মন্তব্যে তাতে ভিন্নমাত্রা যোগ করেন ব্যালন ডি’অরের আয়োজক ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর প্রধান সম্পাদক পাসকেল ফেরে। তাতে বেজায় ক্ষেপেছেন পর্তুগিজ তারকা। বলেছেন, মেসির সঙ্গে তার প্রতিদ্বন্দ্বিতা নিয়ে মিথ্যা রটিয়েছেন ফেরে।
  • সপ্তম ব্যালন ডি’অর জিতে মেসি বললেন, ‘অবিশ্বাস্য’
    রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর আগে থেকেই শোভা পাচ্ছিল তার অর্জনের শোকেসে। বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটি আবারও জিতে সংখ্যাটা সাতে নিয়ে গেলেন লিওনেল মেসি। দারুণ প্রাপ্তির পর আর্জেন্টাইন তারকা বললেন, এমন অর্জন তার নিজের কাছেই অবিশ্বাস্য লাগছে।
  • ছবিতে ব্যালন ডি’অর, মেসি-সুয়ারেসদের মিলনমেলা
    ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’- এর পুরস্কার ব্যালন ডি’অর ২০২১ এর জন্য সোমবার প্যারিসে যেন তারার মেলা বসেছিল। জমকালো অনুষ্ঠানে ছিলেন সাবেক ও বর্তমান তারকা ফুটবলাররা। অনেকেই এসেছিলেন স্বপরিবারে। রবের্ত লেভানদোভস্কি, জর্জিনিয়োদের পেছনে ফেলে রেকর্ড সপ্তমবারের মতো বর্ষসেরার পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। ছবি: রয়টার্স
  • বর্ষসেরা ক্লাব টুখেলের চেলসি
    ব্যালন ডি’অর অ্যাওয়ার্ডে প্রথমবার চালু হলো বর্সসেরা ক্লাবের স্বীকৃতি দেওয়া। পুরস্কারটি জিতে ইতিহাস গড়ল ইংলিশ ক্লাব চেলসি।
  • ব্যালন ডি’অরের সপ্তম স্বর্গে মেসি
    ক্লাব ফুটবলে গেল মৌসুমটা আহামরি না কাটলেও জাতীয় দলের হয়ে দীর্ঘ শূন্যতা ঘোচানোর মাঝেই আসল কাজটা সেরে ফেলেন লিওনেল মেসি। বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে এগিয়ে যান অনেকটা। মিলে গেল তার স্বীকৃতিও। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২১ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন আর্জেন্টাইন তারকা।
  • বর্ষসেরা স্ট্রাইকার লেভানদোভস্কি
    ব্যালন ডি’অর অ্যাওয়ার্ডে প্রথমবার চালু হওয়া বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবের্ত লেভানদোভস্কি।
  • ‘ব্যালন ডি’অরে মেসির প্রতিদ্বন্দ্বী কেউ নেই’
    ফল জানা যাবে আগামী মাসের শেষের দিকে। তবে এবারের ব্যালন ডি’অর কার হাতে উঠবে, সে আলোচনা থেমে নেই। পাঠকদের উপর মার্কার চালানো জরিপে ‘পরিষ্কার ফেভারিট’ লিওনেল মেসি।
  • ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো
    কোভিড মহামারীর ধাক্কায় এক বছরের বিরতি শেষে ফিরল ব্যালন ডি’অর। এ বছরের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। তাদের পাশাপাশি বর্তমানের অন্যতম সেরা বিবেচিত নেইমারের সঙ্গে আছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো এবং গোলমেশিন রবের্ত লেভানদোভস্কি। 
  • ব্যালন ডি’অর দেওয়া হবে না এবার
    আর সববারের মতো নয় চলতি মৌসুম। করোনাভাইরাসের থাবায় ফুটবলে স্বাভাবিক থাকেনি অনেক কিছুই। অনেক সংশয়ের মাঝে ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’
  • ছবিতে ব্যালন ডি'অর: তারকার মেলা
    ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর পুরস্কার ব্যালন ডি’অর ২০১৯ এর জন্য সোমবার প্যারিসে যেন বসল তারার মেলা। জমকালো অনুষ্ঠানে ছিলেন সাবেক ও বর্তমান তারকা ফুটবলাররা। অনেকেই এসেছিলেন স্বপরিবারে। ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে এ বছরের ব্যালন ডি’অর পুরস্কার জিতলেন লিওনেল মেসি। ছবি: রয়টার্স
  • এটা অবিশ্বাস্য, রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি'অর জেতার পর মেসি
    চলতি বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জিতেছেন আগেই। এবারে ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো লিওনেল মেসি পেলেন ব্যালন ডি’অর পুরস্কার। দারুণ প্রাপ্তির প্রতিক্রিয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড জানালেন, এমন অর্জন অবিশ্বাস্য।
  • রোনালদো-ফন ডাইককে হারিয়ে ব্যালন ডি’অর মেসির
    ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে এ বছরের ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি।
  • ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-রোনালদো-ফন ডাইক
    ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভার্জিল ফন ডাইক। সময়ের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত পিএসজি ফরোয়ার্ড নেইমারের জায়গা হয়নি ৩০ জনের তালিকায়। নেই গতবারের সেরা লুকা মদ্রিচও।
  • ‘জিদানের অনুপ্রেরণায়’ মদ্রিচের সাফল্য
    ক্যারিয়ারের প্রথম ব্যালন ডি’অর জয়ের পর রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন লুকা মদ্রিচ। ফরাসি কোচের প্রেরণাতেই মাঠে তিনি আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন বলে জানিয়েছেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার।
  • ব্যালন ডি’অর জিততে আরও কার্যকর হতে চান এমবাপে
    ব্যালন ডি’অর জিততে নিজেকে আরও কার্যকর করে তুলতে হবে বলে মনে করেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • সেরা হওয়া কখনোই সহজ নয়: মদ্রিচ
    প্রথমবার ব্যালন ডি’অর জয়ে অভিভূত ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মদ্রিচ। বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হওয়ার পর রিয়াল মাদ্রিদের এই তারকা জানিয়েছেন, সেরা হওয়াটা কথনই সহজ নয়। প্রয়োজন পরিশ্রম, ধৈর্য, অধ্যাবসায় আর নিজের প্রতি বিশ্বাস।
  • ব্যালন ডি’অরের চেয়ে বিশ্বকাপকে এগিয়ে রাখছেন গ্রিজমান
    ব্যালন ডি’অরের চেয়ে দেশের হয়ে বিশ্বকাপ জেতাকে এগিয়ে রাখছেন অঁতোয়ান গ্রিজমান। ভবিষ্যতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিততে সঠিক পথেই আছেন বলে মনে করেন ফরাসি এই ফরোয়ার্ড।
  • ব্যালন ডি’অর জিততে আর কি করতে হবে, প্রশ্ন গ্রিজমানের
    ব্যালন ডি’অরের পুরস্কার মঞ্চে থাকতে পেরে গর্বিত ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান। তবে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি জিততে না পেরে বিস্ময় প্রকাশ করেছেন চলতি বছর ক্লাব ও জাতীয় দলের হয়ে দারুণ সফল এই খেলোয়াড়।
  • মেসি-রোনালদোর আধিপত্য ভেঙে ব্যালন ডি’অর মদ্রিচের
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর এক দশকের আধিপত্যের অবসান ঘটিয়ে ২০১৮ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।
  • ব্যালন ডি’অর প্রাপ্য তবে মোহাবিষ্ট নই: রোনালদো
    এ বছর ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। পুরস্কারটি নিজের প্রাপ্য বলে দাবি করেছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।
  • ব্যালন ডি'অরে এমবাপের চেয়ে গ্রিজমানকে এগিয়ে রাখছেন মদ্রিচ
    এবারের ব্যালন ডি'অর জেতার লড়াইয়ে জাতীয় দল সতীর্থ কিলিয়ান এমবাপে ও রাফায়েল ভারানের চেয়ে অঁতোয়ান গ্রিজমান বেশি যোগ্য বলে মনে করেন লুকা মদ্রিচ।
  • ব্যালন ডি’অর জিতে ইতিহাস গড়ার স্বপ্ন গ্রিজমানের
    আতলেতিকো মাদ্রিদের প্রথম খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জিতে ক্লাবটির সর্বকালের সেরাদের তালিকায় নিজের নাম লেখানোর স্বপ্ন পূরণ করতে চান ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।
  • ব্যালন ডি’অরে গ্রিজমানকে এগিয়ে রাখছেন গদিন
    এবারের ব্যালন ডি’অর জিতে অঁতোয়ান গ্রিজমান পুরস্কারটিতে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর আধিপত্যের অবসান ঘটাবেন বলে আশা করছেন আতলেতিকো মাদ্রিদে তার সতীর্থ দিয়েগো গদিন।
  • বর্ষসেরা তরুণ ফুটবলার নির্বাচনে বিচারক মেসি-রোনালদো
    বিশ্বের সেরা তরুণ ফুটবলার নির্বাচনে বিচারকদের তালিকায় থাকছেন ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।
  • ব্যালন ডি'অর জেতা নিয়ে আশাবাদী গ্রিজমান
    'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা মেলেনি অঁতোয়ান গ্রিজমানের, তবে ফরাসি এই ফরোয়ার্ড মনে করছেন, অন্য যে কোনো সময়ের চেয়ে এবার তিনি ব্যালন ডি'অর জয়ের কাছে আছেন।
  • মেসিকে হারিয়ে ব্যালন ডি’অরও রোনালদোর
    লিওনেল মেসিকে হারিয়ে পঞ্চমবারের মতো বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার
    ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।
  • ব্যালন ডি’অর ছাড়াই সুখী নেইমার
    অন্য সবার মতো নেইমারও ব্যালন ডি’অর জেতার স্বপ্ন দেখেন। তবে বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার পাওয়ার জন্যে বাড়তি চাপ নিতে রাজি নন বার্সেলোনা তারকা।
  • ‘প্রতি বছর ব্যালন ডি’অর মেসির পাওয়া উচিত’
    লিওনেল মেসির প্রতিবছর ব্যালন ডি’অর পাওয়া উচিত বলে মনে করেন জোজেপ মারিয়া বার্তোমেউ। আর্জেন্টিনা ফরোয়ার্ডকে ইতিহাসের সেরা ফুটবলারও বলেও অভিহিত করেন বার্সেলোনার সভাপতি।
  • মেসির সঙ্গে খেললে ব্যালন ডি’অর বেশি হত: রোনালদো
    বর্ষসেরা ফুটবলারের মুকুটটা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মাথায় ঘুরপাক খাচ্ছে গত কয়েক বছর ধরে। গত নয় বছরের মধ্যে পাঁচবার মেসি, রোনালদো চারবার পেয়েছেন এ স্বীকৃতি। ২০১৬ সালের ব্যালন ডি’অর জেতার পর রোনালদো জানালেন, মেসি তার সতীর্থ হলে বনেদি এ পুরস্কার আর বেশি বার জিততেন তিনি।
  • ‘মেসি-রোনালদো দুই দানব’
    লিওনেল মেসিকে পেছনে ফেলে এবারের ব্যালন ডি’অর জিতেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এই দুই তারকার পেছনে তৃতীয় হতে পেরে খুশি অঁতোয়ান গ্রিজমান। আতলেতিকো মাদ্রিদের এই ফরাসি ফরোয়ার্ড জানেন, সময়ের সেরা দুই ‘দানব’ ফরোয়ার্ডকে পেছনে ফেলা সম্ভব না।
  • ব্যালন ডি'অর জেতা সহজ নয়: রোনালদো
    ক্লাব ও দেশের হয়ে আকাশচুম্বী সাফল্য পাওয়ার পরপরই মৌসুমটিকে ক্যারিয়ার সেরা বলেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। স্বীকৃতিস্বরূপ পেলেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর। সামনের লক্ষ্য আবারও শ্রেষ্ঠত্বের মুকুট পরার। তবে তা সহজ হবে না, জানেন এই পর্তুগিজ ফরোয়ার্ড।
  • মেসিকে হারিয়ে ব্যালন ডি’অর রোনালদোর
    এ বছর বড় দুটি শিরোপা জেতা ক্রিস্তিয়ানো রোনালদোই পেলেন ব্যালন ডি’অর। বছর জুড়ে ব্যক্তিগত দারুণ পারফরম্যান্স এবং ক্লাব ও জাতীয় দলের হয়ে সাফল্যের মুকুট পরা পর্তুগিজ ফরোয়ার্ড চতুর্থবারের মতো বর্ষসেরা ফুটবলারের সম্মান পেয়েছেন প্রবল প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার লিওনেল মেসিকে হারিয়ে।
  • রোনালদো নয়, মেসির হাতেই ব্যালন ডি’অর দেখছেন নেইমার
    যে আর যাই বলুন না কেন, এবারের ব্যালন ডি’অর লিওনেল মেসির হাতে দেখছেন নেইমার। আরেক দাবিদার ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসা করলেও ব্রাজিল ফরোয়ার্ড তার বার্সেলোনা সতীর্থকেই এ পুরস্কারের যোগ্য বলে মনে করেন।
  • ‘মেসি-রোনালদোর সময়ে ব্যালন ডি’অর জেতা কঠিন’
    লিওনেল মেসি আর ক্রিস্তিয়ানো রোনালদোর সময়ে নিজের ব্যালন ডি’অর জেতাকে প্রায় অসম্ভব বলে উল্লেখ করেছেন আতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।
  • রোনালদোর সেরাটা আসা এখনও বাকি: ফিগো
    এবারের ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে ক্রিস্তিয়ানো রোনালদোকেই এগিয়ে রাখছেন তার স্বদেশি লুইস ফিগো। তবে রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ডের সেরাটা আসার এখনও বাকি আছে বলে মনে করেন পর্তুগালের সাবেক এই তারকা।
  • ব্যালন ডি’অর জেতার জন্য সব করেছি: রোনালদো
    জিনেদিন জিদান, কার্লো আনচেলত্তি, অ্যালেক্স ফার্গুসনদের মতো অনেকেরই বিশ্বাস, এবারের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রাপ্য। রিয়াল মাদ্রিদের পর্তুগিজ এই ফরোয়ার্ডও জানালেন, ২০১৬ সালের ব্যালন ডি’অর জিততে সম্ভব সব কিছুই করেছেন তিনি।
  • ব্যালন ডি’অর বিতর্ক শেষ করে দিয়েছে রোনালদো: জিদান
    ক্লাব ও দেশের হয়ে অসাধারণ একটি মৌসুম কাটানো ক্রিস্তিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জেতার দৌড়ে অনেকখানি এগিয়ে আছেন। বাকি যা অনিশ্চয়তা ছিল, আতলেতিকোর মাদ্রিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদকে জেতাতে দারুণ এক হ্যাটট্রিক করে তাও তিনি শেষ করে দিয়েছেন বলে মনে করেন জিনেদিন জিদান।
  • এক রোনালদোর চোখে আরেক রোনালদো সেরা
    লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো, কার হাতে উঠবে এবারের ব্যালন ডি’অর? ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো অবশ্য বার্সেলোনা তারকার চেয়ে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকেই এগিয়ে রাখছেন।
  • রোনালদোর ব্যালন ডি’অর জয়ের ব্যাপারে নিশ্চিত ফার্গুসন
    বছর জুড়ে ক্রিস্তিয়ানো রোনালদোর সব অর্জন অন্য কারও পক্ষে ছাপিয়ে যাওয়া সম্ভব নয় বলে মনে করেন অ্যালেক্স ফার্গুসন। আর তাই ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচের মতে, পর্তুগিজ ফরোয়ার্ডই এবারের ব্যালন ডি’অর পুরস্কারের জোরালো দাবিদার।
  • ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো, নেইমার
    ২০১৬ সালের বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবেই আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।
  • ব্যালন ডি’অর ‘রোনালদোর বাড়িতে’
    ক্রিস্তিয়ানো রোনালদোর এবারের ব্যালন ডি’অর জয়ের ব্যাপারে কোনো সন্দেহ নেই রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার রবের্তো কার্লোসের।
  • ব্যালন ডি’অর জিততে ‘এগিয়ে’ রোনালদো
    শিরোপা সাফল্যের বিবেচনায় এ বছরের ব্যালন ডি’অর ক্রিস্তিয়ানো রোনালদোর জেতার সম্ভাবনা আছে বলে মনে করেন বার্সেলোনার সাবেক তারকা খেলোয়াড় চাভি।
  • ৩ জনের সংক্ষিপ্ত তালিকা থাকছে না ব্যালন ডি’অরে
    ব্যালন ডি’অর পুরস্কারের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। বিশ্বের সেরা ফুটবলারের মর্যাদার এই পুরস্কার দেওয়া ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল জানিয়েছে, সংক্ষিপ্ত তিন জনের তালিকা আর ঘোষণা করা হবে না। প্রাথমিকভাবে নির্বাচিত ৩০ জন খেলোয়াড়ের মধ্যে থেকে বর্ষসেরা ফুটবলার বেছে নেওয়া হবে।