• উয়েফা-ফিফা কেবল অর্থ চেনে: কোর্তোয়া
    ফুটবলের ঠাসা সূচি নিয়ে এর আগেও ক্ষোভ ঝেড়েছেন অনেকে। কড়া সমালোচনা করেছেন। এবার থিবো কোর্তোয়া ধুয়ে দিলেন উয়েফা ও ফিফাকে। ফুটবলের এই নিয়ন্তা সংস্থাগুলো অর্থ ছাড়া কিছু বোঝে না বলে তীর্যক ভাষায় আক্রমণ করেছেন বেলজিয়ান গোলরক্ষক। তারা ফুটবলারদের কথা একবিন্দু ভাবে না বলেও অভিযোগ তার।
  • বেলজিয়ামকে হারিয়ে তৃতীয় ইতালি
    স্পেনের বিপক্ষে হারের ধাক্কা সামলে জয়ে ফিরেছে ইতালি। বেলজিয়ামকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে তৃতীয় হয়েছে রবের্তো মানচিনির দল।
  • সময় ফুরিয়ে আসছে বেলজিয়াম সোনালী প্রজন্মের
    একেকটি টুর্নামেন্ট যায়, বেলজিয়ামের সোনালি প্রজন্মকে নিয়ে দীর্ঘ নিঃশ্বাস আরও বাড়ে। প্রতিটি টুর্নামেন্টের আগে দলটি থাকে ফেভারিটদের তালিকায়। কিন্তু বারবার তীরে এসে তরী ডুবছে রবের্তো মার্তিনেসের শিষ্যদের। এর সঙ্গে এদেন আজার, রোমেলু লুকাকু, কেভিন ডে ব্রুইনেদের জাতীয় দলের হয়ে শিরোপা জয়ের সময় যেন ক্রমশ ফুরিয়ে আসছে।
  • বেলজিয়ামকে কাঁদিয়ে ঘুরে দাঁড়ানোর গল্প লিখল ফ্রান্স
    অসাধারণ, রোমাঞ্চকর এক ফুটবল লড়াইয়ের সাক্ষী হলো তুরিনের আলিয়াঞ্জ স্টেডিয়াম। উয়েফা নেশন্স লিগে ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প লিখল ফ্রান্স। প্রথমার্ধে দুর্দান্ত বেলজিয়ামের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়া বিশ্ব চ্যাম্পিয়নরা বিরতির পর তিনবার জালে বল পাঠিয়ে পা রাখল ফাইনালে।
  • বেলজিয়াম দলে ফিরলেন ডে ব্রুইনে
    চোট কাটিয়ে বেলজিয়াম দলে ফিরেছেন ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে।
  • বার্সার সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার মার্তিনেসের
    বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার সঙ্গে তার উত্তরসূরি কে হতে পারেন, তা নিয়েও চলেছে জল্পনা-কল্পনা। সম্ভাব্য কিছু বিকল্পের মধ্যে জোরেশোরে উচ্চারিত হওয়া একটি নাম বেলজিয়াম জাতীয় দলের কোচ রবের্তো মার্তিনেস। সংবাদমাধ্যমের খবর, তার সঙ্গে এরই মধ্যে নাকি যোগাযোগও করেছে কাতালান ক্লাবটি। তবে তা নাকচ করে তিনি জানিয়ে দিলেন, এই মুহূর্তে বেলজিয়ামের দায়িত্ব ছাড়ার কোনো পরিকল্পনা নেই তার।
  • স্বরূপে ফিরবেন আজার, আশাবাদী মার্তিনেস
    দুই বছর ধরে চোটের সঙ্গে বসবাস বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারের। একের পর এক চোটে খেলতে পারেননি ক্লাব ও জাতীয় দলের অসংখ্য ম্যাচ। ভুগেছেন ফর্মহীনতায়ও। তবে সাম্প্রতিক সময়ে তার খেলা দেখে বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস আশাবাদী হয়ে উঠছেন-শীঘ্রই স্বরূপে ফিরবেন রিয়াল মাদ্রিদ তারকা।
  • এমন বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়: কোচ
    মেজর টুর্নামেন্ট, বেলজিয়াম এবং হতাশা- সাম্প্রতিক বছরগুলোতে এই শব্দগুলো যেন সমার্থক হয়ে গেছে। ফেভারিট হিসেবে আসর শুরুর পর ফাইনালের আগেই শেষ পথ চলা। হতাশার তালিকায় এবার যুক্ত হলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে হার। ইতালির বিপক্ষে হার মানতে পারছেন না দলটির কোচ রবের্তো মার্তিনেস। তার মতে, ইউরো থেকে বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়।
  • চোট নিয়ে খেলে হার, ডে ব্রুইনের চোখ এখন বিশ্বকাপে
    অ্যাঙ্কেলের লিগামেন্ট ছিঁড়ে গেছে, ইতালির বিপক্ষে মাঠে নামার কথাই ছিল না কেভিন ডে ব্রুইনের। অনেককেই অবাক করে দিয়ে তিনি নামলেন, পারফর্মও করলেন। কিন্তু ইতালির সঙ্গে পেরে উঠল না ডে ব্রুইনের বেলজিয়াম। হতাশ মিডফিল্ডার বললেন, এবার তারা তাকিয়ে ২০২২ বিশ্বকাপের চ্যালেঞ্জের দিকে।
  • ছবিতে বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে ইতালির জয়োল্লাস
    একটি শিরোপার অপেক্ষা আরও দীর্ঘ হলো বেলজিয়ামের। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠেছে ইতালি। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শুক্রবার রাতে দ্বিতীয় কোয়ার্টার-ফাইনালে ২-১ গোলে জেতে রবের্তো মানচিনির দল। নিকোলো বারেল্লা ও লরেন্সো ইনসিনিয়ের গোলে ইতালি এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান রোমেলু লুকাকু। ছবি: রয়টার্স
  • বেলজিয়ামের হৃদয় ভেঙে শেষ চারে ইতালি
    দারুণ দুটি গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ইতালি বিরতির আগে ছোট্ট একটা ভুল করে বসল। ব্যবধান কমিয়ে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা জাগাল বেলজিয়াম। তবে অদম্য ইতালিয়ানদের প্রতিরোধ আর ভাঙতে পারল না তারা। রোমেলু লুকাকু-কেভিন ডে ব্রুইনেদের স্বপ্ন ভেঙে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে পা রাখল রবের্তো মানচিনির দল।
  • ‘বিশ্বসেরা’ দলের বিপক্ষেও আগ্রাসী থাকবে ইতালি
    র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল মানেই সবসময় সেরা দল নয়। তবে দীর্ঘদিন ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ থাকা বেলজিয়ামকে সেরা দলই মানছেন রবের্তো মানচিনি। বেলজিয়ানদের শক্তির জায়গাও জানা ইতালি কোচের। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী বলেই নিজেদের চেনা পথ বদলাতে চান না তিনি। আক্রমণের কৌশলে ভর করেই সেমি-ফাইনালের ঠিকানা খুঁজবে ইতালি, জানিয়ে রাখলেন কোচ মানচিনি।
  • ইতালির বিপক্ষে মের্টেন্সের ‘স্পেশাল’ লড়াই
    আট বছর ধরে ইতালিয়ান ফুটবলে পদচারণা ড্রিম মের্টেন্সের। সেখানে তার বন্ধুর অভাব নেই। ইতালিয়ান ফুটবলকেও চেনেন-জানেন গভীরভাবে। প্রিয় ইতালি আর সেই বন্ধুদের অনেকে এখন তার প্রতিপক্ষ। লড়াইটি তাই বিশেষ কিছু বেলজিয়ামের এই ফরোয়ার্ডের কাছে।
  • ইতালির ‘আসল পরীক্ষা’ বেলজিয়াম
    ইতালির ইউরো চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে যাদের সংশয় আছে তারা বরাবরই কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত দেশটির সহজ পথের কথা বলছিলেন। সেটা এবার বদলে যাচ্ছে। ইতালির সামনে দাঁড়িয়ে বেলজিয়াম। দলটির আক্রমণের নেতৃত্বে আছেন রোমেলু লুকাকু, যিনি খুব ভালো করেন জানেন ইতালিয়ানদের।
  • বড় ভাইয়ের ছায়া থেকে বেরিয়ে বেলজিয়ামের নায়ক তোরগান
    আজার বলতে অধিকাংশ ফুটবলপ্রেমী ধরে নেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড এদেন আজারকে। বড় ভাইয়ের সেই ছায়া থেকে বেরিয়ে এখন আলোচনায় তার ছোট ভাই তোরগান আজার। তার অসাধারণ গোলেই যে শিরোপাধারী পর্তুগালকে বিদায় করে ইউরোর কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে বেলজিয়াম।
  • ছবিতে পর্তুগালকে হতাশায় ডুবিয়ে বেলজিয়ামের জয়
    পর্তুগালের ইউরোর শিরোপা ধরে রাখার আশা শেষ হয়ে গেল নকআউট পর্বের শুরুতেই। সেভিয়ার লা কার্তুহায় রোববার রাতে শেষ ষোলোয় গতবারের চ্যাম্পিয়নদের ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম। অসাধারণ এক গোলে ব্যবধান গড়ে দেন তোরগান আজার। ছবি: রয়টার্স
  • পর্তুগালের অভিযান থামিয়ে শেষ আটে বেলজিয়াম
    শিরোপা ধরে রাখার অভিযানে থেমে গেল পর্তুগালের যাত্রা। আক্রমণে আধিপত্য করেও কাঙ্ক্ষিত জালের দেখা পেল না তারা। তোরগান আজারের অসাধারণ গোলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে পা রাখল বেলজিয়াম। 
  • ‘বিশ্বমানের’ লুকাকু ছুঁতে চান রোনালদোকে
    ক্লাব ফুটবলে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়ে আসা রোমেলু লুকাকু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বটাও দারুণ করেছেন। লক্ষ্য এবার আরও বড় কিছুর, স্বপ্ন শিরোপা উঁচিয়ে ধরার। সেই অভিযানে তার দল বেলজিয়ামের নকআউট পর্বে প্রথম বাধা পর্তুগাল। কঠিন এই লড়াইয়ে নামার আগে নিজেকে বিশ্বমানের স্ট্রাইকার দাবি করে লুকাকু শোনালেন আরও অনেকটা পথ এগিয়ে যাওয়ার প্রত্যয়। যতটা সম্ভব ক্রিস্তিয়ানো রোনালদোর মতো সফল হতে চান তিনি।
  • ‘শুধু রোনালদোকে আটকাতে গেলে অন্যরা সুযোগ নেবে’
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই রবের্তো মার্তিনেসের। কেবল পর্তুগিজ এই তারকাকে আটকাতে গেলে দলের বাকিরা সুযোগ নিতে পারে বলে সতর্ক বেলজিয়াম কোচ।
  • ‘পর্তুগাল মানেই শুধু রোনালদো নন’
    প্রতিপক্ষ যখন পর্তুগাল, যে কোনো দলের কৌশলের বড় অংশ জুড়ে থাকে ক্রিস্তিয়ানো রোনালদোকে আটকানো। তবে বেলজিয়ামের ডিফেন্ডার টবি আল্ডারভাইরেল্ড বলছেন, পর্তুগাল দলে দারুণ সব ফুটবলারের অভাব নেই। তাই শুধু একজনকে নিয়ে ভাবলে চলবে না তাদের।
  • ছবিতে বেলজিয়ামের টানা তৃতীয় জয়
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে টানা তৃতীয় জয়ে গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে পা রেখেছে বেলজিয়াম। রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে সোমবার রাতে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে ২-০ গোলে জেতে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। ছবি: রয়টার্স
  • ফিনল্যান্ডের স্বপ্ন ভেঙে বেলজিয়ামের তিনে তিন
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবার খেলতে এসেই নকআউট পর্বে ওঠার মঞ্চ প্রায় তৈরি করে ফেলেছিল ফিনল্যান্ড। রক্ষণাত্মক ফুটবলে বিপজ্জনক বেলজিয়ামকে অনেকটা সময় আটকে রাখলেও শেষ পর্যন্ত পারল না তারা। টানা তৃতীয় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের ধাপে পা রাখল রবের্তো মার্তিনেসের দল।
  • ফিনল্যান্ডের বিপক্ষে তোরগান আজারকে পাচ্ছে না বেলজিয়াম
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে একটি ধাক্কা খেয়েছে বেলজিয়াম। ফিনল্যান্ডের বিপক্ষে মিডফিল্ডার তোরগান আজারকে পাচ্ছে না ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।
  • মুখের অবশ অনুভূতি খেলায় প্রভাব ফেলবে না: ডে ব্রুইনে
    আঘাত পাওয়া মুখের বাঁ পাশটা সেরে ওঠেনি এখনও। অনুভূতি নেই। তবে তা কেভিন ডে ব্রুইনের গত ম্যাচের পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলেনি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সামনেও এতে কোনো সমস্যা হবে না বলে বিশ্বাস বেলজিয়ান মিডফিল্ডারের।
  • ‘মনেই হয়নি, বাইরে ছিল ডে ব্রুইনে’
    চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছিলেন বটে। কিন্তু ডেনমার্কের বিপক্ষে ম্যাচে কেভিন ডে ব্রুইনের খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। তিনিই বদলি হিসেবে মাঠে নেমে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। গোল করে ও করিয়ে ম্যাচে ব্যবধান গড়ে দেওয়া এই মিডফিল্ডারের পারফরম্যান্সে মুগ্ধ বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।
  • ছবিতে বেলজিয়ামের দারুণ জয়  
    শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণ এক জয় পেয়েছে বেলজিয়াম। কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় উঠেছে তারা। ম্যাচের ৯৯ সেকেন্ডে পোলসেনের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে বেলজিয়ামকে সমতায় ফেরান তোরগান আজার। সেই গোলে অবদান রাখা কেভিন ডে ব্রুইনে গড়ে দেন ব্যবধান। ছবি: রয়টার্স
  • ফিরেই নায়ক ডে ব্রুইনে, শেষ ষোলোয় বেলজিয়াম
    মাত্র তিন দিন আগে অনুশীলনে ফেরা কেভিন ডে ব্রুইনের খেলাই নিশ্চিত ছিল না। সেখানে সব অনিশ্চয়তা দূরে ঠেলে বিরতির পর মাঠে নেমেই খেলার চিত্র বদলে দিলেন তিনি। কোণঠাসা দলকে পথে ফেরাতে সতীর্থের গোলে রাখলেন অবদান, পরে নিজে করলেন দুর্দান্ত একটি গোল। ডেনমার্কের বিপক্ষে শুরুতেই পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণ এক জয় তুলে নিল বেলজিয়াম।
  • বেলজিয়ামের অনুশীলনে ডে ব্রুইনে
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বেলজিয়ামের আশার পালে হাওয়া দিলেন কেভিন ডে ব্রুইনে। চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন দলটির তারকা ফুটবলার।
  • ছবিতে বেলজিয়ামের জয়োল্লাস
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বেলজিয়ামের শুরুটা হয়েছে দুর্দান্ত। নিজেদের প্রথম ম্যাচে শনিবার রাশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। জোড়া গোল করেন রোমেলু লুকাকু, একটি তমা মুনিয়ে। ছবি: রয়টার্স
  • লুকাকুর জোড়া গোলে দুর্দান্ত শুরু বেলজিয়ামের
    ক্লাব ফুটবলে দুর্দান্ত মৌসুম কাটিয়ে আসা রোমেলু লুকাকু ইউরোর শুরুতেও আলো ছড়ালেন। তার জোড়া গোলে শিরোপার অন্যতম দাবিদার বেলজিয়াম পেল প্রত্যাশিত জয়। রাশিয়ার বিপক্ষে পুরোটা সময় আধিপত্য রেখে শুভসূচনা করল রবের্তো মার্তিনেসের দল।
  • শতভাগ ফিট নই আমি: আজার
    দুই বছর আগে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই চোটের সঙ্গে লড়াই চলছে এদেন আজারের। ২০২০-২১ মৌসুমেও অধিকাংশ সময় ছিলেন মাঠের বাইরে। ম্যাচ ফিটনেস এখনও শতভাগ নয় তার। তাই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে পারবেন কি-না, জানেন না বেলজিয়াম অধিনায়ক।
  • প্রথম ম্যাচে ডে ব্রুইনেকে পাচ্ছে না বেলজিয়াম
    চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পাওয়া চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি কেভিন ডে ব্রুইনে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে তাই এই মিডফিল্ডারকে পাচ্ছে না বেলজিয়াম।
  • ইউরোয় অনিশ্চিত ডে ব্রুইনে
    কেভিন ডে ব্রুইনের চোট নিয়ে শঙ্কা বাড়ছে। আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তার খেলা নিয়ে জেগেছে অনিশ্চয়তা। বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস জানালেন, এই মিডফিল্ডারকে টুর্নামেন্টে কখন পাবেন, নিশ্চিত নন তিনি। 
  • ইন্টারে পাওয়া ‘খুনে মানসিকতায়’ ইউরো জয়ের স্বপ্ন লুকাকুর
    ক্লাবের হয়ে মৌসুমটা দারুণ কাটছে রোমেলু লুকাকুর। নিয়মিত গোল করে ও করিয়ে ইন্টার মিলানের লিগ শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। লক্ষ্য এবার দেশের মানুষের মুখে হাসি ফোটানোর। বহুদিনের পরিশ্রমে নিজের মধ্যে যে ‘খুনে মানসিকতার’ জন্ম দিতে পেরেছেন, তা দিয়ে এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের স্বপ্ন দেখছেন বেলজিয়ামের এই ফরোয়ার্ড।
  • চেক রিপাবলিকের বিপক্ষে নেই বেলজিয়ামের ৭ ফুটবলার
    বিশ্বকাপ বাছাইয়ে চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচে স্কোয়াডের সাত খেলোয়াড়কে পাচ্ছেন না বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।
  • লুকাকুর জোড়া গোলে ফাইনালসে বেলজিয়াম
    চার দলের শিরোপা লড়াইয়ে জায়গা করে নেওয়ার লক্ষ্যে প্রথমার্ধে বেশ লড়াই করল ডেনমার্ক। তবে বিরতির পর আর পেরে উঠল না তারা। রোমেলু লুকাকুর জোড়া গোলে দারুণ জয়ে উয়েফা নেশন্স লিগের ফাইনালসে উঠল বেলজিয়াম।
  • বেলজিয়ামের কাছে হেরে আশা শেষ ইংল্যান্ডের
    উয়েফা নেশন্স লিগের ফাইনালসে ওঠার সম্ভাবনা জিইয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ইংল্যান্ডের। শুরুতে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় চাপ ধরে রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না তারা। দারুণ এক জয়ে প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ নিল বেলজিয়াম। 
  • আইসল্যান্ডের বিপক্ষে নেই ডে ব্রুইনে
    উয়েফা নেশন্স লিগে আইসল্যান্ডের বিপক্ষে কেভিন ডে ব্রুইনেকে পাচ্ছে না বেলজিয়াম। চোটের জন্য ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারকে দল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।
  • আমাদের খাওয়াতে বাবা-মা খেত না: লুকাকু
    নাম-যশ-খ্যাতি, বিত্ত-বৈভব, এখন সবই আছে। কিন্তু একটা সময় এসবের কিছুই ছিল না। এমনকি ঘরে থাকত না পর্যাপ্ত খাবারও। সেই দুঃসময়ের দিকে ফিরে তাকালেন রোমেলু লুকাকু। জানালেন, তাদের পথচলা সহজ করতে কতটা ত্যাগ স্বীকার করেছেন তাদের বাবা-মা।
  • ঘুরে দাঁড়িয়ে বেলজিয়ামকে হারাল ইংল্যান্ড
    ঘরের মাঠে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে জয়ে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শেষ দিকে গোল খেয়ে বেলজিয়ামের ড্র
    চোটের জন্য আগে থেকে নেই আক্রমণভাগের তারকা এদেন আজার। দলের সর্বোচ্চ গোলদাতা রোমেলু লুকাকু, মাঝমাঠের প্রাণ কেভিন ডে ব্রুইনেকেও বাইরে রেখে নতুনদের নিয়ে শেষ পর্যন্ত কোত দি ভোয়ার বিপক্ষে জিততে পারেনি বেলজিয়াম।
  • বেলজিয়ামের হয়ে কোর্তোয়ার খেলা নিয়ে শঙ্কা
    চোট পেয়ে জাতীয় দলের বাইরে থাকতে হচ্ছে বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে। পেশির সমস্যায় ভুগছেন রিয়াল মাদ্রিদের এই গোলকিপার।
  • আইসল্যান্ডকে উড়িয়ে দিল বেলজিয়াম
    শুরুতে গোল খেয়ে যেন তেতে উঠল বেলজিয়াম। তাদের আগুনে পুড়ল আইসল্যান্ড। দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে রবের্তো মার্তিনেসের দল।
  • ডেনমার্ককে হারাল বেলজিয়াম
    ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বেলজিয়াম বিরতির পর জালের দেখা পেল আরও একবার। ডেনমার্কের বিপক্ষে প্রত্যাশিত জয়ে উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসর শুরু করল রবের্তো মার্তিনেসের দল।
  • ৭ দিনে বেলজিয়ামের ৩ ম্যাচ!
    উয়েফা নেশন্স লিগের সূচি অনুযায়ী, আগামী অক্টোবর ও নভেম্বরে দুটি করে ম্যাচ খেলবে বেলজিয়াম। সেই সঙ্গে এই দুই মাসের আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে একটি করে প্রীতি ম্যাচও খেলার ঘোষণা দিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।
  • ‘রিয়ালে ব্যালন ডি’অর জিততে পারে আজার’
    প্রত্যাশার ডালি সাজিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিলেও অভিষেক মৌসুমে এখন পর্যন্ত আলো ছড়াতে পারেননি এদেন আজার। চোটের আঘাত বারবার বাধা হয়ে দাঁড়িয়েছে। তার সামর্থ্যে আস্থার কোনো কমতি নেই বেলজিয়াম জাতীয় দলের কোচ রবের্তো মার্তিনেসের। সান্তিয়াগো বের্নাবেউয়ে খেলে তার শিষ্যর ব্যালন ডি’অর জয়ের দারুণ সম্ভাবনা আছে বলে বিশ্বাস এই স্প্যানিশ কোচের।
  • ২০২২ বিশ্বকাপ পর্যন্ত বেলজিয়ামের কোচ মার্তিনেস
    বেলজিয়ামের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন কোচ রবের্তো মার্তিনেস। ২০২২ বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত দলটির দায়িত্বে থাকবেন ৪৬ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড।
  • সবার আগে ইউরোর মূল পর্বে বেলজিয়াম
    প্রথম দল হিসেবে ইউরো ২০২০-এর মূল পর্বে জায়গা করে নিয়েছে বেলজিয়াম।
  • নেদারল্যান্ডসের নাটকীয় জয়
    নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে হারের শঙ্কায় পড়েছিল নেদারল্যান্ডস। তবে শেষ দিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নাটকীয় এক জয় নিয়ে মাঠ ছেড়েছে ডাচরা।
  • ইউরো বাছাইয়ে ডে ব্রুইনেকে পাচ্ছে না বেলজিয়াম
    কুঁচকির চোটে বেলজিয়ামের ইউরো বাছাইয়ের দল থেকে ছিটকে গেছেন কেভিন ডে ব্রুইনে।
  • ‘আজারকে ঘিরে দল সাজাতে পারবে রিয়াল’
    সম্প্রতি দলে নেওয়া এদেন আজারকে ঘিরে রিয়াল মাদ্রিদ নতুন একটি দল তৈরি করতে পারবে বলে মনে করেন বেলজিয়ান তারকা ফরোয়ার্ডের জাতীয় দলের কোচ রবের্ত মার্তিনেস।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম, দশের বাইরে আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। খুব বেশি পরিবর্তন নেই সেরা পাঁচেও। নতুন কোনো দেশ সেরা দশে ঢোকেনি। আর সেরা দশ থেকে ছিটকেও যায়নি কেউ।
  • জয়ে শুরু বেলজিয়াম-ক্রোয়েশিয়ার
    ইউরো-২০২০ বাছাইপর্বের শুরুটা দুর্দান্ত হলো বেলজিয়াম ও নেদারল্যান্ডসের। পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়াও।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই চলতি বছর শেষ করছে বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে শীর্ষস্থান ধরে রেখেছে রবের্তো মার্তিনেসের দল।
  • বেলজিয়ামকে উড়িয়ে সেমিতে সুইজারল্যান্ড
    একটি পয়েন্ট হলেই চলতো। সেখানে শুরুতেই দুই গোলে এগিয়ে গিয়ে সেমি-ফাইনালে ওঠার জোর সম্ভাবনা জাগিয়েছিল বেলজিয়াম। কিন্তু অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ালো সুইজারল্যান্ড। হারিস সেফেরোভিচের হ্যাটট্রিকে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শেষ চারে জায়গা করে নিল সুইসরা।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    গত মাসে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের পেছনে ফেলে এককভাবে শীর্ষে রইল দলটি।
  • যৌথভাবে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে ফ্রান্স ও বেলজিয়ামের ইতিহাস
    ফিফা র‌্যাঙ্কিংয়ের ইতিহাসে প্রথমবারের মতো যৌথভাবে শীর্ষে উঠেছে ফ্রান্স ও বেলজিয়াম।
  • লুকাকুর জোড়া গোলে বেলজিয়ামের জয়
    গোল করার ধারাবাহিকতা ধরে রেখেছেন বিশ্বকাপে আলো ছড়ানো রোমেলু লুকাকু। তার জোড়া গোলে আইসল্যান্ডকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগে পথচলা শুরু করেছে বেলজিয়াম।
  • স্কটল্যান্ডের জালে বেলজিয়ামের গোল উৎসব
    বেলজিয়ামের কাছে পাত্তাই পেল না স্কটল্যান্ড। রাশিয়া বিশ্বকাপে দারুণ ফুটবল খেলা এদেন আজার, রোমেলু লুকাকুরা ধরে রাখলেন ছন্দ। তাতে ঘরের মাঠে উড়ে গেল স্কটল্যান্ড।
  • ইতিহাস গড়ার আনন্দ বেলজিয়াম কোচের
    সেই ১৯৮৬ বিশ্বকাপে চতুর্থ হওয়ার সাফল্য এবার রাশিয়ার আসরে তৃতীয় হয়ে ছাপিয়ে গেছে বেলজিয়াম। দলটির কোচ রবের্তো মার্তিনেস তাই ইতিহাস গড়ায় আনন্দ অনুভব করছেন।
  • চেলসি ছাড়ার চিন্তা আজারের
    পরবর্তী মৌসুম শুরুর আগেই ইংলিশ ক্লাব চেলসি ছাড়ার কথা ভাবছেন বেলজিয়ামের অধিনায়ক এদেন আজার। ভবিষ্যৎ গন্তব্য হিসেবে রিয়াল মাদ্রিদকে প্রাধান্য দিচ্ছেন এই ফরোয়ার্ড।
  • বেলজিয়াম-ইংল্যান্ড: বেলজিয়ামের সেরা সাফল্য
    সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামের গ্যালারিতে সমর্থকদের উপস্থিতিই বলে দিচ্ছিল তৃতীয় স্থান নির্ধারণী বলে ম্যাচটার গুরুত্বের কমতি নেই। তাতে দাপট দেখালো বেলজিয়াম। ইংল্যান্ডকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হলো দেশটি। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: বেলজিয়াম-ইংল্যান্ড
    দুই দলের চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন আগেই ভেঙেছিল। তাই বলে বেলজিয়াম ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় স্থান নির্ধারণী লড়াইয়ে আমেজের কমতি ছিল না সমর্থকদের মাঝে। দলের জয়ে উচ্ছ্বাসে ভেসেছে বেলজিয়াম সমর্থকরা। ছবি: রয়টার্স
  • ইংল্যান্ডকে আবারও হারিয়ে তৃতীয় বেলজিয়াম
    রাশিয়া বিশ্বকাপে দুই দলের আবার দেখায় আরও দুর্দান্ত খেলল বেলজিয়াম। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে তৃতীয় স্থান পেয়েছে রবের্তো মার্তিনেসের দল।
  • ইংল্যান্ডের চেয়ে বেলজিয়ামকে এগিয়ে রাখছেন মুনিয়ে
    ইংল্যান্ডের চেয়ে বেলজিয়ামকে ভালো দল বলে মনে করেন তমা মুনিয়ে। গ্রুপ পর্বের প্রতিপক্ষকে আবারও হারিয়ে বিশ্বকাপে অন্তত তৃতীয় স্থান পেতে চান এই ডিফেন্ডার।
  • বাজিতে হারায় ব্রাসেলসের মেট্রোয় ফ্রান্স দলের সঙ্গীত!
    একে তো ফ্রান্সের কাছে হেরে বেলজিয়ান সমর্থকদের স্বপ্ন ভেঙেছে। তার ওপর বুধবার সকালে কাজে বেরিয়ে রাজধানী ব্রাসেলসের মেট্রোয় উঠে তাদের ফ্রান্সের জাতীয় ফুটবল দলের সঙ্গীতও শুনতে হয়েছে!
  • সেট পিসের দুশ্চিন্তার পর সেট পিসেই জয় ফ্রান্সের
    কর্নার থেকে গোল পেয়ে ফাইনালের ওঠার পর ফ্রান্সের গোলরক্ষক উগো লরিস জানিয়েছেন, উল্টো এই সেট পিসে বেলজিয়ামের সামর্থ্য নিয়ে ম্যাচ শুরুর আগে দুশ্চিন্তা ছিল তাদের।
  • হতাশা ভুলে তৃতীয় হওয়ার লক্ষ্য বেলজিয়ামের
    সুযোগ নষ্টের মাশুল দিয়ে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়ায় ভীষণ হতাশ দলকে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের জন্য চাঙা করার চেষ্টা চালাচ্ছেন বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস।
  • ফ্রান্স-বেলজিয়াম: শিরোপার আরও কাছে ফ্রান্স
    আগের রাউন্ডগুলোর মতো সেমি-ফাইনালেও দাপট দেখালো ফ্রান্স। বেলজিয়ামকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের শিরোপা জয়ের আরও কাছে চলে আসলো দলটি। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: ফ্রান্স-বেলজিয়াম
    পাশাপাশি দুটি দেশ। দলীয় শক্তিতেও কেউ কারোর কম নয়। রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে দল দুটির লড়াইয়ে জয় হলো ফ্রান্সের। ফাইনালে ওঠার উচ্ছ্বাসে সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়াম মাতিয়ে তোলে দলটির সমর্থকরা। বেলজিয়াম সমর্থকদের সঙ্গী হয় হতাশা। ছবি: রয়টার্স
  • বেলজিয়ামকে থামিয়ে ফাইনালে ফ্রান্স
    অঁতোয়ান গ্রিজমান দারুণ সব সুযোগ তৈরি করলেন। কিলিয়ান এমবাপে আবারও দেখালেন গতির ঝলক। তবে ব্যবধানটা গড়ে দিলেন সামুয়েল উমতিতি। বার্সেলোনার এই ডিফেন্ডারের গোলেই দুরন্ত বেলজিয়ামকে থামিয়ে ফাইনালে পৌঁছে গেছে ফ্রান্স।
  • ডে ব্রুইনের আরও স্বীকৃতি প্রাপ্য: মার্তিনেস
    বিশ্বকাপে কেভিন ডে ব্রুইনের পারফরম্যান্স আরও বেশি প্রশংসার দাবিদার বলে মনে করছেন রবের্তো মার্তিনেস। দলে এই মিডফিল্ডারকে অপরিহার্য মনে করেন বেলজিয়ামের কোচ।
  • ‘পরের ১৫ বছরের তারকা এমবাপে’
    আগামী ১৫ বছর কিলিয়ান এমবাপে বিশ্ব ফুটবলে তারকা হয়ে থাকতে পারেন বলে মনে করছেন বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে।
  • বেলজিয়ামের যে কোনো চমকের জন্য 'প্রস্তুত' ফ্রান্স
    ফাইনালে ওঠার লড়াইয়ে বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস কৌশলগত কোনো চমক দেখাতে পারেন বলে মনে করেন দিদিয়ে দেশম। তবে প্রতিপক্ষের যেকোনো পরিকল্পনার বিপক্ষেই সাফল্য পেতে শিষ্যদের প্রস্তুত করেছেন বলে বিশ্বাস ফ্রান্সের কোচের।
  • ফ্রান্স-বেলজিয়াম ম্যাচে রেফারি উরুগুয়ের কুনিয়া
    ফ্রান্স ও বেলজিয়ামের মধ্যকার বিশ্বকাপ সেমি-ফাইনাল ম্যাচটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন উরুগুয়ের রেফারি আন্দ্রেস কুনিয়া।
  • দলীয় শক্তিতে ফাইনালের আশা বেলজিয়ামের
    ফ্রান্সের সঙ্গে ফাইনালে ওঠার লড়াইটা বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেসের কাছে অনেকটা অজানা এক অভিযান। তবে দলের শক্তিতে বিশ্বাস রেখে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার স্বপ্ন দেখছেন তিনি।
  • কোর্তোয়ার চেয়ে লরিসকে এগিয়ে রাখছেন জিরুদ
    জাতীয় দলের সতীর্থ উগো লরিসকে বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়ার চেয়ে এগিয়ে রাখছেন ফ্রান্সের অলিভিয়ে জিরুদ। একই সঙ্গে সেমি-ফাইনালে ক্লাব সতীর্থের বিপক্ষে গোল করেই চলতি বিশ্বকাপের গোল খরা কাটাতে চান এই ফরাসি ফরোয়ার্ড।
  • এমবাপের মধ্যে মেসিকে দেখছেন বেলজিয়ামের নাসের
    কিলিয়ান এমবাপের প্রশংসায় পঞ্চমুখ অনেকে। সে দলে যোগ দিলেন বেলজিয়ামের নাসের শাদলিও। ফ্রান্সের বিপক্ষে সেমি-ফাইনাল সামনে রেখে এই মিডফিল্ডার জানালেন মাত্র ১৯ বছর বয়সে এমবাপে যা করছে তা সম্ভবত কেবল লিওনেল মেসিকেই করতে দেখেছেন তিনি।
  • পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম লড়াই
    রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে তারুণ্যের ফ্রান্সের সামনে বেলজিয়ামের ‘সোনালী প্রজন্ম’। প্রথমবারের মতো বিশ্ব মঞ্চে ফাইনালে ওঠার হাতছানি বেলজিয়ানদের। আর নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন ফরাসিদের। মঙ্গলবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল।
  • ফ্রান্সের বিপক্ষে ‘ভয়ডরহীন’ খেলবে বেলজিয়াম
    আগেই ফ্রান্সকে ভয় পেয়ে নিজেদের জন্য সর্বনাশ ডেকে আনতে রাজি নন রবের্ত মার্তিনেস। ফরাসিদের বিপক্ষে সেমি-ফাইনালে তাই দল ভয়ডরহীন ফুটবল খেলবে বলে জানিয়েছেন বেলজিয়াম কোচ।
  • এমবাপেকে নিয়ে সতর্ক বেলজিয়াম
    টমাস ভারমালেনের কাছে ফ্রান্সের সেরা খেলোয়াড় কিলিয়ান এমবাপে। সেমি-ফাইনাল সামনে রেখে তাই ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়ে বেলজিয়ামের এই ডিফেন্ডার বলেছেন ফ্রান্স ম্যাচ ব্রাজিল ম্যাচের চেয়েও কঠিন হবে।
  • এখন বিশ্বকাপ চাই ভারমালেনের
    সতীর্থদের মতো ম্যাচ বাই ম্যাচ ভাবছেন না টমাস ভারমালেন। সামনে সেমি-ফাইনাল হলেও বেলজিয়ামের এই ডিফেন্ডারের ভাবনা রাশিয়া বিশ্বকাপের ফাইনাল নিয়ে। লুজনিকি স্টেডিয়ামে শিরোপা উৎসব করার জন্য মুখিয়ে আছেন তিনি।
  • কোর্তোয়াকে পরাস্ত করেই গোল খরা কাটাতে চান জিরুদ
    দারুণ ছন্দে থাকা বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ফ্রান্স পরাস্ত করতে পারবে বলে বিশ্বাস দলটির ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদের। সেমি-ফাইনালে ক্লাব সতীর্থের বিপক্ষে গোল করেই রাশিয়া বিশ্বকাপে গোল খরা কাটাতে চান তিনি।
  • অঁরির বিপক্ষে লড়াইটা 'অদ্ভুত' হবে: এমবাপে
    বেলজিয়ামের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের ডাগআউটে স্বদেশি বিশ্বকাপ জয়ী তারকা থিয়েরি অঁরির মুখোমুখি হওয়াটা অদ্ভুত হবে বলে জানিয়েছেন ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • বেলজিয়ামের অঁরিকে ভুল প্রমাণ করতে ‘প্রস্তুত’ ফ্রান্স
    বিশ্বকাপের সেমি-ফাইনালে প্রতিবেশী বেলজিয়ামের বিপক্ষে জয়ের ক্ষুধা নিয়ে ফ্রান্স মাঠে নামবে বলে জানিয়েছেন দলটির ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ। একই সঙ্গে প্রতিপক্ষের ডাগআউটে থাকা সাবেক ফরাসি ফরোয়ার্ড থিয়েরি অঁরিকে দেখাতে চান, ভুল দল বেছে নিয়েছেন তিনি।
  • 'মেসিকে বিদায় করেছি, আজারকেও রুখবো'
    বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকে আটকে রাখতে পেরে দারুণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন লুকা এরনঁদেজ। ফাইনালে ওঠার লড়াইয়ে বেলজিয়ামের এদেন আজারকেও দল রুখতে পারবে বলে দৃঢ় বিশ্বাস ফরাসি ডিফেন্ডার এরনঁদেজের।
  • লুকাকু ও আজারকে অবশ্যই আটকাতে হবে: ভারানে
    বিশ্বকাপে নিজের প্রথম গোল করার পর রাফায়েল ভারানের ভাবনায় এখন শেষ চারের লড়াই। ফাইনালে উঠতে বেলজিয়ামের আক্রমণভাগের দুই খেলোয়াড় রোমেলু লুকাকু ও এদেন আজারকে অবশ্যই থামাতে হবে বলে মনে করেন ফ্রান্সের এই ডিফেন্ডার।
  • আমার কাজ গোল করার চেয়ে বেশি কিছু: লুকাকু
    শুধু গোল করে সন্তুষ্ট থাকতে চান না রোমেলু লুকাকু। অবদান রাখতে চান সতীর্থদের গোলে। নিজেকে অলরাউন্ডারের ভূমিকায় মেলে ধরতে চান বেলজিয়ামের এই ফরোয়ার্ড। 
  • বেলজিয়ামের ‘কৌশলের কাছে’ হেরেছে ব্রাজিল
    বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালের প্রথমার্ধে প্রতিপক্ষ বেলজিয়ামের দুরন্ত গতির জবাব ব্রাজিলের জানা ছিল না বলে দাবি করেছেন কেভিন ডে ব্রুইনে। বেলজিয়ান মিডফিল্ডার মনে করেন, তাদের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে না পারায় মূল্য দিতে হয়েছে সেলেসাওদের।
  • ব্রাজিল-বেলজিয়াম: সেলেসাওদের বিদায়
    কোয়ার্টার-ফাইনালেই থামতে হলো অন্যতম ফেভারিট হিসেবে রাশিয়া বিশ্বকাপ শুরু করা ব্রাজিলকে। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ৩২ বছর পর আবারও বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠলো বেলজিয়াম। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: ব্রাজিল-বেলজিয়াম
    ব্রাজিল সমর্থকদের অফুরান উন্মাদনা রাশিয়া বিশ্বকাপে আর রইলো না। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে সেমি-ফাইনালে ওঠার উচ্ছ্বাসে মাতলো বেলজিয়াম সমর্থকরা। ছবি: রয়টার্স
  • ব্রাজিল কোচের কাছে ‘আনন্দদায়ক’ এক ম্যাচ
    ম্যাচের ফলে অবশ্যই হতাশ তিতে। তবে রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে দ্বৈরথটি ফুটবলপ্রেমীদের জন্য ‘আনন্দদায়ক’ এক ম্যাচ হয়েও থাকছে বলে জানিয়েছেন ব্রাজিল কোচ।
  • এবার শিরোপা জয়ের স্বপ্ন ডে ব্রুইনের
    টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ব্রাজিলের বিপক্ষে দারুণ জয়ের পর কেভিন ডে ব্রুইনের চোখে এখন ফাইনালের স্বপ্ন। লক্ষ্য প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের।
  • ব্রাজিলকে হারানো বেলজিয়ামের কোচের কাছে ‘স্পেশাল’
    ব্রাজিলকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠা জয়টি ‘স্পেশাল’ বলেছেন বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।
  • বেলজিয়ামের ব্রাজিল বধ
    একের পর এক আক্রমণে রক্ষণে ভীতি ছড়িয়েছে ব্রাজিল। কিন্তু বেলজিয়ামও যে ছিল তাদের সেরা ছন্দে। গতিময় পাল্টা আক্রমণে উঠে আর একের পর এক আক্রমণ রুখে পাঁচবারের চ্যাম্পিয়নদের বধ করেছে দেশটির ‘সোনালী প্রজন্ম’।
  • ব্রাজিলের বিপক্ষে বেলজিয়ামের ‘পরীক্ষা’
    কোয়ার্টার-ফাইনালে মাঠে নামার আগে প্রতিপক্ষ ব্রাজিলকে টুর্নামেন্টের সেরা দল হিসেবে মেনে নিচ্ছেন রোমেলু লুকাকু। নিজেদের উন্নতি যাচাই করতে পাঁচবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচটিকে তাই পরীক্ষা হিসেবে দেখছেন বেলজিয়ামের এই ফরোয়ার্ড।
  • ‘নেইমার অভিনেতা নয়’
    মাঠে নাটুকেপনার জন্য অনেকেই যখন নেইমারের সমালোচনায় মেতেছে, তখন তার পাশে দাঁড়ালেন শেষ আটের প্রতিপক্ষ রোমেলু লুকাকু। বেলজিয়ামের এই ফরোয়ার্ডের মতে, ব্রাজিলিয়ান তারকা অভিনেতা নন, বরং বড় মাপের ফুটবলার।
  • ব্রাজিল চ্যালেঞ্জের জন্য ‘প্রস্তুত’ বেলজিয়াম
    বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ব্রাজিলের বিপক্ষে লড়াইটাকে নিজেদের জন্য অন্যতম কঠিন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন বেলজিয়াম কোচ। তবে সে লক্ষ্যে দল প্রস্তুত বলে জানিয়েছেন রবের্তো মার্তিনেস।
  • ‘ব্রাজিল ভীতি লুকানোর চেষ্টা করছে বেলজিয়াম’
    ব্রাজিলের তারকা ফুটবলারদের নিয়ে চিন্তায় বেলজিয়ামের কেউ ‘ঘুম নষ্ট করছে না’ বলে দাবি করেছিলেন অধিনায়ক ভিনসেন্ট কম্পানি। কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ে ব্রাজিলের অধিনায়ক মিরান্দা পাল্টা জবাব দিয়ে বলেছেন, বেলজিয়ামের এই ‘উসকানি’ আসলে তাদের ব্রাজিল ভীতি লুকানোর জন্য।
  • বেলজিয়ামের বিপক্ষে ফিরছেন মার্সেলো
    বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে লেফট ব্যাক মার্সেলো শুরুর একাদশে ফিরছেন বলে নিশ্চিত করেছেন ব্রাজিলের কোচ তিতে। এছাড়া রবের্তো ফিরমিনোর পরিবর্তে একাদশে গাব্রিয়েল জেসুসকে রাখার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।