• ডর্টমুন্ডের নতুন কোচ টেরজিৎস
    মার্কো রোসাকে ছাঁটাইয়ের পর দ্রুত তার উত্তরসূরি বেছে নিল বরুশিয়া ডর্টমুন্ড। এতদিন টেকনিক্যাল ডিরেক্টরের পদ সামলানো এডিন টেরজিৎসকে নতুন কোচের দায়িত্ব দিল বুন্ডেসলিগার দলটি।
  • বরুশিয়া ডর্টমুন্ডের কোচ বরখাস্ত
    বরুশিয়া ডর্টমুন্ডে মাত্র এক মৌসুমেই শেষ হয়ে গেল কোচ মার্কো রোসার অধ্যায়। ২০২১-২২ মৌসুম শেষ হতেই এই জার্মান কোচকে দায়িত্ব থেকে অব্যাহতি দিল বুন্ডেসলিগার ক্লাবটি।
  • জার্ড মুলারের আরেকটি রেকর্ড ছুঁলেন লেভানদোভস্কি
    মৌসুম জুড়ে দারুণ ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি শেষটাও রাঙালেন গোল করে। বায়ার্ন মিউনিখ তারকা আরও একবার মৌসুম শেষ করলেন বুন্ডেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়ে। নাম লেখালেন একটি রেকর্ডেও।
  • ড্র দিয়ে মৌসুম শেষ করল বায়ার্ন
    আগেই শিরোপা নিশ্চিত হয়ে গেছে বায়ার্ন মিউনিখের। এই ম্যাচে তেমন কোনো প্রাপ্তি বা হারানোর কিছু ছিল না ভলফসবুর্কেরও। সেই কারণেই কিনা, বেশ হালকা মেজাজে দেখা গেল দুই দলকেই। নিজেদের সেরা ছন্দে না থাকা ইউলিয়ান নাগেলসমানের দল  মৌসুম শেষ করল ড্র দিয়ে।
  • বায়ার্ন ছাড়তে চান লেভানদোভস্কি
    রবের্ত লেভানদোভস্কির বায়ার্ন মিউনিখ ছাড়ার গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। তা সত্যি করে সেই পথেই পা বাড়াচ্ছেন তিনি। তারকা এই ফরোয়ার্ড ক্লাব ছাড়তে চান বলে জানিয়েছেন ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদজিক।
  • লেভানদোভস্কিকে নিয়েই ভবিষ্যৎ পরিকল্পনা সাজাচ্ছেন বায়ার্ন কোচ
    আসছে গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ ছাড়বেন রবের্ত লেভানদোভস্কি, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছে বেশ। দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের অবশ্য তা নিয়ে কোনো ভাবনা নেই। তিনি নিশ্চিত, চুক্তির মেয়াদের শেষ পর্যন্ত ক্লাবেই থাকবেন এই তারকা ফরোয়ার্ড।
  • হলান্ডের বিদায়ে থেমে যাবে না ডর্টমুন্ড, বললেন কোচ
    সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন আর্লিং হলান্ড। তাকে হারানোটা যে কোনো দলের জন্যই বড় ধাক্কা। তবে বরুশিয়া ডর্টমুন্ড কোচ মার্কো রোসার বিশ্বাস, নরওয়ে তারকা চলে যাওয়ার পরও আগের মতোই প্রতিযোগিতামূলক থাকবে তার দল।
  • বায়ার্নে পরিবর্তনের আভাস দিলেন নাগেলসমান
    বুন্ডেসলিগার শিরোপা নিশ্চিত করার পর প্রথম ম‍্যাচেই হেরে গেছে বায়ার্ন মিউনিখ। এর পেছনে ইউলিয়ান নাগেলসমান দেখছেন নিবেদনের ঘাটতি। বায়ার্ন কোচ মনে করছেন, লক্ষ্য পূরণ হয়ে যাওয়ায় জেতার তাড়নার ঘাটতি ছিল খেলোয়াড়দের মাঝে। তাই ডাক দিয়েছেন পরিবর্তনের।
  • ‘টানা ১০ বুন্ডেসলিগা জয় অনেক বড় অর্জন’
    অনেকের চোখে, বুন্ডেসলিগা অনেকটা এক ঘোড়ার দৌড়। প্রতিযোগিতাটির ৫৮ বছরের ইতিহাসে বায়ার্ন মিউনিখের সাফল্য দেখলে সেটাই প্রমাণ হয়। তারপরও টানা ১০ বার ইউরোপের শীর্ষ একটি প্রতিযোগিতার মুকুট নিজেদের দখলে রাখা, অসাধারণই বটে। যাদের হাত ধরে এই অভূতপূর্ব সাফল্য, সেই খেলোয়াড়দের চোখে এর মূল্য অনেক।
  • ডর্টমুন্ডকে হারিয়ে বায়ার্নের টানা দশম শিরোপা 
    শিরোপার হাতছানিতে মাঠে নেমে প্রথমার্ধেই দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিল বায়ার্ন মিউনিখ। পরে ব্যবধান কমিয়ে বরুশিয়া ডর্টমুন্ড লড়াইয়ের সম্ভাবনা জাগালেও প্রতিপক্ষের দাপুটে পারফরম্যান্সের সঙ্গে পেরে উঠল না। টানা দশমবারের মতো লিগ শিরোপা ঘরে তুলল রেকর্ড চ্যাম্পিয়নরা। 
  • আর এক জয় দূরে বায়ার্ন
    জার্মান কাপে আগেভাগে বিদায়ের পর চ্যাম্পিয়ন্স লিগ থেকেও ছিটকে পড়ায় হতাশা ঘিরে ধরেছে বায়ার্ন মিউনিখকে। খুব খারাপ সময়ের মধ্যে একটা উৎসবের উপলক্ষ পেতে যাচ্ছে দলটি। আর্মিনিয়া বিলেফেল্ডকে হারিয়ে বুন্ডেসলিগার শিরোপা ধরে রাখার খুব কাছে পৌঁছে গেছে রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • ‘লেভানদোভস্কিকে ছেড়ে দেওয়ার মতো পাগলামি করবে না বায়ার্ন’
    কয়েক মৌসুম ধরে রবের্ত লেভানদোভস্কি যে ফর্মে আছেন, তাতে বায়ার্ন মিউনিখ তাকে ছেড়ে দেবে, এমনটা ভাবাও কঠিন। তবে সাম্প্রতিক সময়ে গুঞ্জন শোনা যাচ্ছে, এই তারকা ফরোয়ার্ডকে দলে টানার চেষ্টা করছে বার্সেলোনা। বিষয়টি উড়িয়ে দিয়েছেন জার্মান ক্লাবটির প্রধান নির্বাহী অলিভার কান।
  • বায়ার্নের বিপক্ষে ফ্রাইবুর্কের ম্যাচ বাতিলের আবেদন খারিজ
    বদলি নামানো নিয়ে বিভ্রাটে বায়ার্ন মিউনিখের ১২ জন খেলোয়াড় মাঠে থাকায় ম্যাচটি বাতিলের আপিল করেছিল ফ্রাইবুর্ক। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) তাদের সে আবেদন নাকচ করে দিয়েছে।
  • ‘১৮ সেকেন্ডে ফ্রাইবুর্ক নিশ্চয়ই ২ গোল করত না’
    ম্যাচে খেলোয়াড় বদলি নামানো নিয়ে বিভ্রান্তি তৈরি এবং এর ফলে কিছুক্ষণের জন্য বায়ার্ন মিউনিখের ১২ জন খেলোয়াড় মাঠে থাকায় অবশ্যই একটা ভুল হয়েছে। তবে এর সুযোগ কাজে লাগিয়ে ফ্রাইবুর্কের ম্যাচ বাতিলের আবেদন করা এবং পয়েন্ট পাওয়ার চেষ্টা করাটা ভালো চোখে দেখছেন না জার্মান চ্যাম্পিয়নদের কোচ ইউলিয়ান নাগেলসমান।
  • ভুলে বায়ার্নের খেলল ১২ জন, ম্যাচ বাতিল চায় ফ্রাইবুর্ক
    ফ্রাইবুর্কের মাঠে বায়ার্ন মিউনিখের ৪-১ গোলে জয়ের পর কেটে গেছে দুটি দিন। কিন্তু ম্যাচ নিয়ে অস্বস্তি কাটছে না স্বাগতিকদের। আধুনিক ফুটবলের যুগে কারণটা অভাবনীয়, কয়েক সেকেন্ডের জন্য জার্মান চ্যাম্পিয়নরা যে খেলেছিল ১২ জন নিয়ে!
  • ৪৮ বছরের রেকর্ড ছুঁলেন লেভানদোভস্কি
    ম্যাচের পর ম্যাচ অসাধারণ ছন্দে এগিয়ে চলেছেন রবের্ত লেভানদোভস্কি। নাম লেখাচ্ছেন একের পর এক রেকর্ডে। সেই ধারাবাহিকতায় এবার বুন্ডেসলিগায় জার্মান কিংবদন্তি জার্ড মুলারের প্রায় পাঁচ দশক আগের এক রেকর্ড স্পর্শ করলেন বায়ার্ন মিউনিখ তারকা।
  • লাইন্সম্যানের মাথায় বিয়ারের কাপ নিক্ষেপ, বুন্ডেসলিগার ম্যাচ পরিত্যক্ত
    খুব বিশেষ কিছু না ঘটলে সচরাচর পেশাদার ফুটবলে খেলা চলাকালীন ম্যাচ পরিত্যক্ত করা হয় না। ব্যতিক্রমী কিছু ঘটনা অবশ্য মাঝেমধ্যে দেখা যায়; যেমনটা হলো বুন্ডেসলিগায় বরুশিয়া মনশেনগ্লাডবাখ ও বোহোমের মধ্যকার ম্যাচে। লাইন্সম্যানকে উদ্দেশ্য করে বিয়ারের প্লাস্টিকের কাপ নিক্ষেপ করায় মাঝপথে পরিত্যক্ত হয়ে যায় ম্যাচটি।
  • বোহমের মাঠে বায়ার্নের ‘সবচেয়ে বাজে’ পারফরম্যান্স
    এক গোল দিয়ে টপাটপ চার গোল হজম করল বায়ার্ন মিউনিখ। শেষ পর্যন্ত তুলনামূলক অনেক দুর্বল বোহমের কাছে হারল বড় ব্যবধানে। দলের এমন বিবর্ণ পারফরম্যান্স কোনোভাবেই মেনে নিতে পারছেন না জসুয়া কিমিখ। এই মিডফিল্ডারের চোখে এটি ছিল তাদের মৌসুমের ‘জঘন্যতম পারফরম্যান্স’।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অধিনায়ককে হারাল বায়ার্ন
    অনেক বড় একটা ধাক্কা খেয়েছে বায়ার্ন মিউনিখ। হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় কয়েক সপ্তাহের জন্য ছিটকে গেছেন গোলপোস্টের নিচের বড় ভরসা মানুয়েল নয়ার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় সালসবুর্কের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে নিশ্চিতভাবেই খেলতে পারবেন না তিনি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আত্মঘাতী গোলে জিতল বায়ার্ন
    চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলল লাইপজিগ। দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াল তারা। তবে দুর্ভাগ্যবশত আবারও পিছিয়ে পড়ার পর আর সমতায় ফিরতে পারল না দলটি। নাটকীয় জয়ে বুন্ডেসলিগার পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরও মজবুত করল বায়ার্ন মিউনিখ।
  • হের্টা বার্লিনের বিপক্ষে বায়ার্নের সহজ জয়
    হের্টা বার্লিনের বিপক্ষে দুই অর্ধে দুটি করে গোলের দেখা পেল বায়ার্ন মিউনিখ। সহজ জয়ে বুন্ডেসলিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান সুসংহত করল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • চমৎকার হ্যাটট্রিকে লেভানদোভস্কির ৩০০
    গোলমেশিন রবের্ত লেভানদোভস্কিকে থামানোর কোনো উপায়ই যেন জানা নেই প্রতিপক্ষ দলগুলোর। বুন্ডেসলিগায় গত আসরে রেকর্ড গড়ার পর এবারও একই ছন্দে গোল করে চলেছেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার কোলনের জালে হ্যাটট্রিক করার পথে প্রতিযোগিতাটিতে তিনশতম গোলের মাইলফলক স্পর্শ করেছেন পোলিশ তারকা।
  • ‘ভাগ্য আমাদের পাশে ছিল না’
    টানা পাঁচ জয়ে শেষ করেছিল আগের বছর। লম্বা বিরতি শেষে নতুন বছরে প্রথম খেলতে শুরুটাও বেশ ভালোই করে বায়ার্ন মিউনিখ। কিন্তু বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে চার মিনিটে দুই গোল খেয়ে হারের পর দুর্ভাগ্যকে দুষছেন টমাস মুলার। সঙ্গে যথেষ্ট সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় নিজেদেরও দায় দেখছেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।
  • রেফারির সমালোচনা করে শাস্তি পেলেন বেলিংহ্যাম
    বুন্ডেসলিগায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে হারের পর রেফারির সমালোচনা করায় শাস্তি পেয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের জুড বেলিংহ্যাম। ‘অখেলোয়াড়সুলভ আচরণের’ জন্য ইংলিশ এই মিডফিল্ডারকে ৪০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে।
  • মাঠে ফিরেই হলান্ডের জোড়া রেকর্ড, বায়ার্নের ১০২
    চোটের কারণে প্রায় দেড় মাস বাইরে থাকলেও ধার যে এতটুকু কমেনি তার প্রমাণ মাঠে ফিরেই দিলেন আর্লিং হলান্ড। ভলফসবুর্কের বিপক্ষে বদলি নেমেই বল পাঠালেন জালে। সেই সঙ্গে গড়লেন সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বুন্ডেসলিগায় ৫০ গোলের অসামান্য কীর্তি।
  • বায়ার্নে এতটা হতাশ আগে হননি কোচ
    টানা চার জয়ে দারুণ ছন্দে এগিয়ে যাচ্ছিল বায়ার্ন মিউনিখ। লিগ টেবিলের নিচের দিকের দল আউক্সবুর্কের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রেখে ব্যবধান বাড়িয়ে নেওয়ার ভালো সুযোগ ছিল। কিন্তু হঠাৎ পথ হারিয়ে ভীষণ খারাপ লাগছে বায়ার্ন কোচ ইউলিয়ান নাগেলসমানের।
  • ৭ মিনিটের ৪ গোলে বায়ার্নের বড় জয়
    হারের ধাক্কা সামলে এক ম্যাচ পরই বুন্ডেসলিগায় জয়ের পথে ফিরেছে বায়ার্ন মিউনিখ। বায়ার লেভারকুজেনকে উড়িয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে ইউলিয়ান নাগেলসমানের দল।
  • বায়ার্নের মাঠে ২১ বছর পর ফ্রাঙ্কফুর্টের জয়
    এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না বায়ার্ন মিউনিখ। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তাদের মাঠ থেকে অসাধারণ এক জয় নিয়ে ফিরল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।
  • বায়ার্নের আরেকটি গোল উৎসব
    প্রাক-মৌসুমে নড়বড়ে চেহারার বায়ার্ন মিউনিখ বুন্ডেসলিগায় প্রথম ম্যাচেও ছিল একটু দিশেহারা। তবে পরের ম্যাচেই স্বরূপে ফেরা দলটি এরপর থেকে হয়ে উঠেছে বিধ্বংসী। প্রতিপক্ষ যেই হোক না কেন, গুঁড়িয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য তাদের। সেই ধারাবাহিকতায় এবার লিগে নবাগত বোহোমের জালে গোল উৎসব করল শিরোপাধারীরা।
  • লাইপজিগকে উড়িয়ে দিল বায়ার্ন
    আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠল মাঠের লড়াই। কিন্তু স্কোরলাইনে তার প্রভাব তেমন পড়ল না। ফিনিশিংয়ে দুর্বল লাইপজিগের জালে চারবার বল পাঠিয়ে বড় জয় নিয়েই মাঠ ছাড়ল বায়ার্ন মিউনিখ।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে বায়ার্নের গোল উৎসব
    ম্যাচের পর ম্যাচ অসাধারণ ছন্দে এগিয়ে চলেছেন রবের্ত লেভানদোভস্কি। পোলিশ ফরোয়ার্ডের হ্যাটট্রিকে এবার হের্টা বার্লিনকে গুঁড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখ।
  • রিয়ালের রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় বায়ার্ন
    জয়, পরাজয় কিংবা ড্র, ম্যাচের ফল যাই হোক না কেন জালের দেখা পেয়েই চলছে বায়ার্ন মিউনিখ। আর এই পরিক্রমায় দারুণ একটি রেকর্ডও গড়েছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নরা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলা দলগুলোর মধ্যে টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার কীর্তি এখন তাদের।
  • জিনাব্রির জোড়া গোলে বায়ার্নের প্রথম জয়
    দুই গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়ালো কোলন; কিন্তু শেষরক্ষা হলো না। সের্গে জিনাব্রির জোড়া গোলে বায়ার্ন মিউনিখ পেল বুন্ডেসলিগায় চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • লেভানদোভস্কির গোলে হার এড়াল বায়ার্ন
    বুন্ডেসলিগায় গত আসরের রেকর্ড গোলদাতা রবের্ত লেভানদোভস্কি নতুন মৌসুমের শুরুতেও পেলেন জালের দেখা। কিন্তু প্রত্যাশিত জয় পেল না বায়ার্ন মিউনিখ। শিরোপাধারীদের রুখে দিল বরুশিয়া মনশেনগ্লাডবাখ।
  • পাভার্দের চোটে দুর্ভাবনা বাড়ল বায়ার্নের
    চ্যাম্পিয়নদের ডাগআউটে নিশ্চয় দারুণ শুরুর আশায় আছেন বায়ার্ন মিউনিখের তরুণ কোচ ইউলিয়ান নাগেলসমান। তবে নতুন চ্যালেঞ্জের শুরুতে কঠিন পরীক্ষায় পড়তে হবে তাকে। প্রতিপক্ষ ভাবনায় নয়, নিজের দলকে নিয়েই। চোটের আঘাতে যে নাজুক অবস্থা দাঁড়িয়েছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের।
  • বুন্ডেসলিগায় বহাল থাকছে ৫ বদলির নিয়ম
    বুন্ডেসলিগা ও বুন্ডেসলিগা ২-এ ২০২১-২২ মৌসুমেও ম্যাচে প্রতিটি দল পাঁচ জন বদলি খেলোয়াড় মাঠে নামানোর সুযোগ পাবেন।
  • শাস্তি পেলেন ভুয়া পরিচয় দেওয়া সেই ফুটবলার
    ভুয়া পরিচয়পত্র দেখিয়ে খেলার কারণে শাস্তি পেলেন সাইলাস কাতোমপা এমভুমপা। স্টুটগার্ট ফরোয়ার্ডকে সব ধরনের প্রতিযোগিতা থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। জরিমানা করা হয়েছে ৩০ হাজার ইউরো।
  • নাম-জন্ম তারিখ সব ভুয়া, জানালেন স্টুটগার্ট ফরোয়ার্ড
    পাঁচটা বছর ধরে ভয়ে কেটেছে সাইলাস ওয়ামানগিতুকার। এই বুঝি কেউ জেনে গেল তার আসল পরিচয়। লম্বা একটা সময় নিজের সঙ্গে যুদ্ধ করে ব্যাপারটার ইতি টানতে মুখ খুললেন বুন্ডেসলিগার দল স্টুটগার্টের এই ফরোয়ার্ড। জানালেন, যে নামে সবাই তাকে চেনে এটা তার নাম নয়। এমনকি ক্লাবকে দেওয়া জন্ম তারিখও সঠিক নয়!
  • ২০২৩ পর্যন্ত বায়ার্নে চুপো-মোটিং
    এরিক মাক্সিম চুপো-মোটিংকে ধরে রাখছে বায়ার্ন মিউনিখ। নতুন করে ক্যামেরুনের স্ট্রাইকারের সঙ্গে চুক্তি করেছে বুন্ডেসলিগার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বুন্ডেসলিগার বর্ষসেরা লেভানদোভস্কি
    বায়ার্ন মিউনিখের হয়ে কাটিয়েছেন আরেকটি দুর্দান্ত মৌসুম। এর দারুণ এক স্বীকৃতি পেলেন রবের্ত লেভানদোভস্কি। জার্মান প্রফেশনাল ফুটবলার ইউনিয়নের ভোটে বুন্ডেসলিগার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন এই পোলিশ স্ট্রাইকার।
  • জার্ড মুলারকে ছাড়িয়ে লেভানদোভস্কি, জয়ে শেষ বায়ার্নের
    আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় আউক্সবুর্কের বিপক্ষে তেমন কিছু পাওয়ার ছিল না বায়ার্ন মিউনিখের। তবে অনেক কিছু পাওয়ার ছিল রবের্ত লেভানদোভস্কির। তিনিই পাচ্ছিলেন না জালের দেখা। শেষ পর্যন্ত ৯০তম মিনিটে পোলিশ স্ট্রাইকার পেলেন গোল। ভাঙলেন কিংবদন্তি জার্ড মুলারের বুন্ডেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। জয় দিয়ে মৌসুম শেষ করল টানা নয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন।
  • চ্যাম্পিয়ন বায়ার্নের হোঁচটের ম্যাচে লেভানদোভস্কির রেকর্ড
    লিগে কিংবদন্তি জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁলেন রবের্ত লেভানদোভস্কি। জালের দেখা পেলেন লেরয় সানে। তবে, দুবার এগিয়ে গিয়েও জিততে পারল না বায়ার্ন মিউনিখ। আগেই লিগ শিরোপা নিশ্চিত করা দলটিকে রুখে দিল ফ্রাইবুর্ক।
  • গোল উৎসবে বায়ার্নের শিরোপা উদযাপন
    মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হওয়ার খবর। উপলক্ষটা দারুণ এক জয়ে রাঙাল বায়ার্ন মিউনিখ। রবের্ত লেভানদোভস্কির হ্যাটট্রিকে বরুশিয়া মনশেনগ্লাডবাখকে উড়িয়ে দিল বুন্ডেসলিগার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বুন্ডেসলিগায় টানা নবম শিরোপা বায়ার্নের
    বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে হেরে গেল লাইপজিগ। তাতে বুন্ডেসলিগায় টানা নবমবারের মতো চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ।
  • বায়ার্নে ফ্লিকের স্থলাভিষিক্ত হচ্ছেন নাগেলসমান
    আগামী মৌসুমের শুরু থেকে বায়ার্ন মিউনিখের ডাগআউটে দেখা যাবে ইউলিয়ান নাগেলসমানকে। বর্তমানে লাইপজিগের দায়িত্বে থাকা এই জার্মান কোচের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে বায়ার্ন।
  • মাইন্সে হেরে অপেক্ষা বাড়ল বায়ার্নের
    জিতলেই শিরোপা-সাজানো সেই মঞ্চে ছন্দ হারিয়ে ফেলল বায়ার্ন মিউনিখ। মাইন্সের বিপক্ষে প্রথমার্ধেই দুই গোল হজম করে আর ঘুরে দাঁড়াতে পারল না হান্স ফ্লিকের দল।
  • দলে ফিরলেন লেভানদোভস্কি
    চোট কাটিয়ে দলে ফিরেছেন বায়ার্ন মিউনিখের তারকা ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি। প্রায় চার সপ্তাহ পর মাঠের লড়াইয়ে দেখা যাবে পোলিশ স্ট্রাইকারকে।
  • শিরোপার দুয়ারে বায়ার্ন
    কোলনের মাঠে লাইপজিগ হেরে যাওয়ায় বায়ার্ন মিউনিখের সামনে সুযোগ আসে ব্যবধান বাড়িয়ে নেওয়ার। সেটা দারুণভাগে কাজে লাগিয়েছে জার্মান চ্যাম্পিয়নরা। বায়ার লেভারকুজেনকে হারিয়ে বুন্ডেসলিগায় শিরোপা ধরে রাখার অভিযানে বড় এক ধাপ এগিয়ে গেছে হান্স ফ্লিকের দল।
  • তরুণ মুসিয়ালার জোড়া গোলে বায়ার্নের জয়
    বায়ার্ন মিউনিখের হয়ে আলো ছড়ালেন জামাল মুসিয়ালা। তরুণ এই অ্যাটাকিং মিডফিল্ডারের জোড়া গোলে বুন্ডেসলিগায় ভলফসবুর্ককে হারিয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছে হান্স ফ্লিকের দল।
  • ঘরের মাঠে বায়ার্নের হোঁচট
    ছন্দহীন ফুটবলে প্রথমার্ধে হতাশ করা বায়ার্ন মিউনিখ এগিয়ে গেল দ্বিতীয়ার্ধে। তবে ধরে রাখতে পারল না ব্যবধান। বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের এবার তাদের মাঠেই রুখে দিল ইউনিয়ন বার্লিন।
  • হলান্ডের বিশ্বসেরা হওয়ার সম্ভাবনা দেখেন লেভানদোভস্কি
    ক্যারিয়ারের শুরু থেকে নিজেকে দুর্দান্তভাবে মেলে ধরা আর্লিং হলান্ডের প্রতিভায় মুগ্ধ ফুটবল বিশ্ব। তরুণ বয়সেই অসাধারণ ধারাবাহিক পারফরম্যান্সে নজরকাড়া বরুশিয়া ডর্টমুন্ডের এই ফরোয়ার্ডকে এবার প্রশংসায় ভাসালেন সময়ের আরেক সেরা স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি। বায়ার্ন মিউনিখ তারকার মতে, বিশ্বসেরা ফরোয়ার্ড হওয়ার সামর্থ্য আছে নরওয়ের এই তরুণ ফুটবলারের।
  • কষ্টের জয়ে শীর্ষস্থান মজবুত বায়ার্নের
    প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে উজ্জ্বীবিত ফুটবল খেলল লাইপজিগ; কিন্তু পেল না জালের দেখা। পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা দলটিকে হারিয়ে বুন্ডেসলিগার শীর্ষস্থান মজবুত করল বায়ার্ন মিউনিখ।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে উড়ে গেল স্টুটগার্ট
    ম্যাচের শুরুতেই দশ জনের দলে পরিণত হওয়ার পরও দুর্দান্ত ফুটবল উপহার দিল বায়ার্ন মিউনিখ। প্রথমার্ধেই হ্যাটট্রিক করলেন রবের্ত লেভানদোভস্কি। তার আরেকটি দুর্দান্ত পারফরম্যান্সে বুন্ডেসলিগায় স্টুটগার্টকে উড়িয়ে শীর্ষস্থান মজবুদ করল হান্স ফ্লিকের দল।
  • ব্রেমেনকে সহজেই হারাল বায়ার্ন
    প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়া বায়ার্ন মিউনিখ বিরতির পরও পেল জালের দেখা। ভার্ডার ব্রেমেনকে অনায়াসে হারিয়ে বুন্ডেসলিগার শীর্ষস্থান মজবুত করল হান্স ফ্লিকের দল।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে বায়ার্নের রোমাঞ্চকর জয়
    জ্বলে উঠলেন দুই দলের দুই তারকা ফরোয়ার্ড। জোড়া গোল করে বরুশিয়া ডর্টমুন্ডকে এগিয়ে নিলেন আর্লিং হলান্ড। হ্যাটট্রিক করে জবাব দিলেন রবের্ত লেভানদোভস্কি। ছয় গোলের রোমাঞ্চকর ম্যাচে দুর্দান্ত জয় পেল বায়ার্ন মিউনিখ।
  • কোলনকে উড়িয়ে দিল বায়ার্ন
    রবের্ত লেভানদোভস্কি-লেরয় সানেদের গতির সামনে দাঁড়াতেই পারল না কোলন। ঘরের মাঠে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা দলটিকে উড়িয়ে বুন্ডেসলিগায় জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ।
  • এবার হেরেই গেল বায়ার্ন
    ক্লাব বিশ্বকাপ জেতার পর থেকে যেন উল্টো রথে বায়ার্ন মিউনিখ। আগের ম্যাচে ঘুরে দাঁড়িয়ে হার এড়াতে পারলেও এবারে পারল না তারা। বুন্ডেসলিগায় শিরোপাধারীদের হারিয়ে দিল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।
  • ৬ গোলের রোমাঞ্চে বায়ার্নকে রুখে দিল আর্মিনিয়া
    বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট পরে প্রথম মাঠে নেমেই হারের শঙ্কায় পড়েছিল বায়ার্ন মিউনিখ। পুঁচকে আর্মিনিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকে একটি শোধ করেন রবের্ত লেভানদোভস্কি। পরক্ষণেই আবারও বায়ার্নের জালে বল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে স্বস্তির ড্রয়ে মাঠ ছাড়ে হান্স ফ্লিকের দল।
  • কষ্টের জয়ে শীর্ষস্থান মজবুত বায়ার্নের
    বুন্ডেসলিগায় শিরোপাধারীদের সঙ্গে ফিরতি পর্বের দেখায়ও বেশ ভালোই লড়াই করল হের্টা বার্লিন। তবে শক্তিশালী প্রতিপক্ষকে এবারও আটকাতে পারেনি তারা। প্রত্যাশিত জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান আরও মজবুত করেছে বায়ার্ন মিউনিখ।
  • ক্ষতে প্রলেপ দিল বায়ার্ন
    বায়ার্ন মিউনিখের লিগ শিরোপা ধরে রাখার অভিযানে আসরের শুরুতেই ধাক্কা দিয়েছিল হফেনহাইম। ফিরতি দেখায় তাদেরকে উড়িয়ে সেই ক্ষতে প্রলেপ দিয়েছে হান্স ফ্লিকের দল।
  • মুলারের জোড়া গোলে বায়ার্নের বড় জয়
    প্রথমার্ধে দলকে এগিয়ে নেওয়া টমাস মুলার দ্বিতীয়ার্ধে গোল করলেন আরেকটি। জালের দেখা পেলেন রবের্ত লেভানদোভস্কি ও ডাভিড আলাবাও। পয়েন্ট তালিকার তলানির দল শালকেকে হারিয়ে শীর্ষস্থান আরও মজবুত করল বায়ার্ন মিউনিখ।
  • লেভানদোভস্কির গোলে বায়ার্নের জয়
    মাঝের ছন্দহীনতা কাটিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বায়ার্ন মিউনিখ। রবের্ত লেভানদোভস্কির একমাত্র গোলে আউক্সবুর্কের বিপক্ষে স্বস্তির জয় পেয়েছে হান্স ফ্লিকের দল।
  • হারের জন্য নিজেদের দুষছেন বায়ার্ন কোচ
    বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ পেয়েছে বায়ার্ন মিউনিখ। এমন হারের জন্য নিজেদেরই দায় দিচ্ছেন দলটির কোচ হান্স ফ্লিক।
  • রোমাঞ্চকর জয়ে শীর্ষে ফিরল বায়ার্ন
    দুর্দান্ত একটি বছর কাটিয়ে নতুন বছরের শুরুতেই ঘরের মাঠে হারতে বসেছিল বায়ার্ন মিউনিখ। তবে মাইন্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নরা।
  • আবারও বায়ার্নের জয়ের নায়ক লেভানদোভস্কি
    লিগ শিরোপা ধরে রাখার অভিযানে সময়টা ভালো যাচ্ছে না বায়ার্ন মিউনিখের। টানা সপ্তম ম্যাচে প্রথমে গোল হজম করল গতবারের ট্রেবল জয়ীরা। তবে আরও একবার দলকে পথে ফেরালেন রবের্ত লেভানদোভস্কি। বর্ষসেরা এই ফুটবলারের জোড়া গোলে বায়ার লেভারকুজেনকে হারাল হান্স ফ্লিকের দল।
  • বুন্ডেসলিগায় সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড
    সবচেয়ে কম বয়সে বুন্ডেসলিগায় গোলের রেকর্ড গড়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ স্ট্রাইকার ইয়োসুফা মোকুকু।
  • বরখাস্ত ডর্টমুন্ড কোচ ফাভরে
    বুন্ডেসলিগায় দলের বাজে পারফরম্যান্সে চাকরি হারাতে হলো বরুশিয়া ডর্টমুন্ডের কোচ লুসিয়েন ফাভরেকে।
  • লেভানদোভস্কির গোলে রক্ষা বায়ার্নের
    শুরুতে গোল খেয়ে ইউনিয়ন বার্লিনের বিপক্ষে হারের শঙ্কায় পড়েছিল বায়ার্ন মিউনিখ। রবের্ত লেভানদোভস্কির দ্বিতীয়ার্ধের গোলে পয়েন্ট নিয়ে ফিরেছে হান্স ফ্লিকের দল।
  • রক্ষণ নিয়ে দুঃশ্চিন্তা বাড়ল বায়ার্নের
    রক্ষণ নিয়ে ভোগান্তিতে থাকা বায়ার্ন মিউনিখ ধাক্কা খেল আরেকটি। ঊরুর মাংশপেশিতে চোট পেয়ে ছিটকে গেছেন দলটির ডিফেন্সিভ মিডফিল্ডার হাভি মার্তিনেস।
  • বায়ার্নকে রুখে দিল ব্রেমেন
    ছন্দহীন ফুটবলে প্রথমার্ধে গোল খেয়ে বসা বায়ার্ন মিউনিখ বিরতির পর ম্যাচে ফিরল বটে। কিন্তু পেল না জয়সূচক গোলের দেখা। বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরেছে ভার্ডার ব্রেমেন।
  • কিমিচের হাঁটুতে ‘সফল অস্ত্রোপচার’
    বায়ার্ন মিউনিখের জার্মান মিডফিল্ডার জশুয়া কিমিচের ডান হাঁটুতে সফল অস্ত্রোপচার হয়েছে।
  • মুলার-জিনাব্রির গোলে জয়রথে বায়ার্ন
    বুন্ডেসলিগায় জয়ের ধারা ধরে রেখেছে বায়ার্ন মিউনিখ। টমাস মুলার ও সের্গে জিনাব্রির নৈপুণ্যে কোলনের মাঠ থেকে তিন পয়েন্ট নিয়ে ফিরেছে হান্স ফ্লিকের দল।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে বায়ার্নের বড় জয়
    বুন্ডেসলিগায় গোলের ধারা ধরে রেখেছেন রবের্ত লেভানদোভস্কি। পোলিশ স্ট্রাইকারের হাত ধরে প্রতিপক্ষের জালে গোল উৎসব করে যাচ্ছে বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠে এবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে উড়িয়ে দিয়েছে হান্স ফ্লিকের দল।
  • মুলার-লেভানদোভস্কির নৈপুণ্যে সহজ জয় বায়ার্নের
    শুরু থেকে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে এগিয়ে থাকা বায়ার্ন মিউনিখের কাছে পাত্তা পেল না আর্মিনিয়া বিলেফেল্ড। জোড়া গোল করলেন টমাস মুলার ও রবের্ত লেভানদোভস্কি। অনায়াস জয় পেল হান্স ফ্লিকের দল।
  • লেভানদোভস্কির ৪ গোলে বায়ার্নের রোমাঞ্চকর জয়
    বারবার রং পাল্টানো ম্যাচে হের্টা বার্লিনের বিপক্ষে পয়েন্ট হারাতে বসেছিল বায়ার্ন মিউনিখ। একার নৈপুণ্যে ব্যবধান গড়ে দিলেন রবের্ত লেভানদোভস্কি। তার দারুণ হ্যাটট্রিকে রোমাঞ্চকর এক জয় পেয়েছে হান্স ফ্লিকের দল।
  • হারের অজুহাত খুঁজছেন না বায়ার্ন কোচ
    হফেনহাইমের বিপক্ষে হেরে দীর্ঘ অপরাজেয় যাত্রা থেমে যাওয়ার কারণ হিসেবে কোনো অজুহাত দেখাতে চান না বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। হারের হতাশা ভুলে খেলোয়াড়দের ঘুরে দাঁড়ানোর তাগিদ দিয়েছেন তিনি।
  • ইউরোপ চ্যাম্পিয়নদের জয়রথ থামাল হফেনহাইম
    টানা ২৩ ম্যাচ জয়ের পর বুন্ডেসলিগায় হফেনহাইমের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে গত আটবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।
  • ১৮ ম্যাচ জয় না পেয়ে চাকরি হারালেন শালকে কোচ
    বুন্ডেসলিগায় যেন জিততে ভুলে গেছে শালকে। টানা ১৮ লিগ ম্যাচে জয় না পাওয়ায় দলটির কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে দাভিদ ভাগনারকে।
  • দুর্দান্ত জয়ের উচ্ছ্বাস বায়ার্ন কোচের
    ট্রেবল জেতা বায়ার্ন মিউনিখ নতুন মৌসুমে শুরুটা কেমন করে, দেখতে উন্মুখ ছিলেন দলটির কোচ হান্স ফ্লিক। খেলোয়াড়রা ছাড়িয়ে গেছে তার প্রত্যাশা। লিগ শুরুর ম্যাচে শালকেকে উড়িয়ে দিয়েছে বায়ার্ন। উচ্ছ্বাস ভরা কণ্ঠে কোচ জানালেন, চাওয়া পূরণ হয়েছে তার।
  • শালকের জালে বায়ার্নের ৮ গোল
    গত মৌসুমে ইউরোপ সেরার মঞ্চে বার্সেলোনার জালে বায়ার্ন মিউনিখের আট গোলের উৎসব এখনও স্মৃতিতে উজ্জ্বল। নতুন মৌসুমের শুরুতেও প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসালো তারা। সের্গে জিনাব্রির হ্যাটট্রিকে শালকেকে উড়িয়ে বুন্ডেসলিগার শিরোপা ধরে রাখার অভিযান শুরু করেছে হান্স ফ্লিকের দল।
  • লাইপজিগের প্রথম ম্যাচে মাঠে ফিরবে দর্শক
    বুন্ডেসলিগার প্রথম দল হিসেবে নিজেদের স্টেডিয়ামে দর্শক ফেরানোর সবুজ সংকেত পেয়েছে লাইপজিগ। আপাত যদিও তা মাত্র এক ম্যাচের জন্য। নতুন মৌসুমে দলটির প্রথম লিগ ম্যাচে সাড়ে আট হাজার দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারবে।
  • ‘ক্লপ এক দিকে বাবার মতো, অন্য দিকে কোচ’
    ক্যারিয়ার জুড়ে কত কোচের সঙ্গেই না কাজ করেছেন রবের্ত লেভানদোভস্কি। কিন্তু একজনকে মনে রেখেছেন বিশেষভাবে; তিনি ইয়ুর্গেন ক্লপ। পছন্দের দ্বিতীয় কোচ হিসেবে পোলিশ স্ট্রাইকার বেছে নিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে।
  • বড় জয়ে শেষ চ্যাম্পিয়ন বায়ার্নের
    বড় জয় দিয়েই বুন্ডেসলিগার মৌসুম শেষ করল বায়ার্ন মিউনিখ। লিগের শেষ ম্যাচে ভল্ফসবুর্ককে সহজেই হারিয়েছে হান্স ফ্লিকের দল।
  • লেভানদোভস্কি যখন ‘লেভানগোলস্কি’
    রবের্ত লেভানদোভস্কি মাঠে নামা মানেই যেন গোল করা নিশ্চিত। সতীর্থরা তাই ভালোবেসে তার নাম দিয়েছেন ‘লেভানগোলস্কি’! বায়ার্ন মিউনিখের স্ট্রাইকারের এই নামের কথা জানালেন ক্লাব সতীর্থ আলফুঁস ডেভিস। এই মিডফিল্ডারের মতে, বিশ্বের সেরা স্ট্রাইকার এখন লেভানদোভস্কি।
  • লেভানদোভস্কির গোলে বায়ার্নের শিরোপা
    মঞ্চ ছিল প্রস্তুত। বাকি ছিল যেন স্রেফ আনুষ্ঠানিকতা। সেটাই সেরে নিল বায়ার্ন মিউনিখ। ভার্ডার ব্রেমেনকে তাদেরই মাঠে হারিয়ে টানা অষ্টমবারের মতো বুন্ডেসলিগার শিরোপা উল্লাসে মেতে উঠল জার্মানির সফলতম দলটি।
  • পরের ম্যাচেই শিরোপা চাই বায়ার্নের
    বাকি তিন রাউন্ডে একটি জয় পেলেই লক্ষ্য পূরণ হবে বায়ার্ন মিউনিখের। অন্য কোনো হিসেব ছাড়াই টানা অষ্টমবারের মতো নিশ্চিত করবে লিগ শিরোপা। তবে অপেক্ষায় থাকতে চান না দলটির কোচ হান্স ফ্লিক। পরের ম্যাচেই পরতে চান মুকুট।
  • মনশেনগ্লাডবাখকে হারিয়ে শিরোপার খুব কাছে বায়ার্ন
    হাস্যকর ভুলে গোল হজম করলেন বরুসিয়া মনশেনগ্লাডবাখ গোলরক্ষক। বায়ার্ন মিউনিখের বাঁজামাঁ পাভার্দের আত্মঘাতী গোলে ফিরল সমতা। শেষ পর্যন্ত লেয়ন গোরেটস্কার গোলে জয় তুলে নিল বুন্ডেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা। পৌঁছে গেল লিগ শিরোপা ধরে রাখার খুব কাছে।
  • মুলার-লেভানদোভস্কিকে হারিয়ে হতাশ কোচ
    বুন্ডেসলিগায় নিজেদের পরবর্তী ম্যাচে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে হারিয়ে হতাশ বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। হলুদ কার্ডের খাড়ায় পড়ে আগামী শনিবার বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে খেলতে পারবেন না দুই ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি ও টমাস মুলার।
  • বুন্ডেসলিগায় সবচেয়ে কম বয়সী গোলদাতা রিটজ
    বুন্ডেসলিগায় সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড গড়েছেন বায়ার লেভারকুজেনের ফ্লোরাইন রিটজ।
  • বড় জয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন
    শুরুতে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়াল বায়ার্ন মিউনিখ। টানা চার গোল করে দারুণ এক জয় তুলে নিয়ে বুন্ডেসলিগার মুকুট ধরে রাখার পথে আরও একধাপ এগিয়েছে হান্স ফ্লিকের দল।
  • রেকর্ড বইয়ে গুয়ার্দিওলাকে ছাড়িয়ে ফ্লিক
    বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে রেকর্ডের বইয়ের একটি পাতায় নিজের নাম লিখিয়েছেন হ্যান্স ফ্লিক। পেছনে ফেলেছেন দলটির সাবেক কোচ পেপ গুয়ার্দিওলাকে। বাভারিয়ানদের কোচ হিসেবে শুরুর ২৫ ম্যাচের মধ্যে ২২টি জিতে এই কীর্তি গড়েছেন ফ্লিক।
  • ফরটুনার জালে আবার বায়ার্নের গোল উৎসব
    ফরটুনা ডুসেলডর্ফের জালে আবারও গোল উৎসব করে বুন্ডেসলিগা শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেছে বায়ার্ন মিউনিখ। জোড়া গোল করেছেন রবের্ত লেভানদোভস্কি, জালের দেখা পেয়েছেন বাঁজামাঁ পাভার্দ, আলফানসো ডেভিস।
  • শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের
    ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে আলো ছড়াতে পারলেন না আর্লিং হলান্ড। সুযোগ পেয়েও পারলেন না কাজে লাগাতে। তার দল বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে বুন্ডেসলিগা শিরোপা ধরে রাখার পথে বড় এক ধাপ এগিয়ে গেল বায়ার্ন মিউনিখ।
  • ছুটছে লেভানদোভস্কি, ছুটছে বায়ার্ন
    একই ছন্দে এগিয়ে চলেছেন রবের্ত লেভানদোভস্কি। গোল করে যাচ্ছেন ম্যাচের পর ম্যাচ। লম্বা সময়ের স্থগিতাদেশের পর ঘরের মাঠে প্রথম নেমেও পেলেন জালের দেখা। বায়ার্ন মিউনিখও পেল প্রত্যাশিত জয়।
  • ‘এ যেন বুড়োদের ফুটবল’
    দর্শকশূন্য স্টেডিয়ামে খেলাটা একেক জনের মনে একক অনুভূতির জন্ম দিচ্ছে। বায়ার্ন মিউনিখের গোলরক্ষক মানুয়েল নয়ারের কাছে যেমন মাঠের প্রতিটি মিনিট মনে হয়েছে দীর্ঘ। তার সতীর্থ টমাস মুলারের মনে হয়েছে, এটা যেন ‘বুড়োদের ফুটবল’।
  • ‘দর্শক ছাড়া প্রতিটি মিনিট অনেক দীর্ঘ’
    দর্শকে ঠাসা গ্যালারি, প্রতিটি গোলের পর সমর্থকদের চিৎকার-সাধারণত এমন স্টেডিয়ামে খেলে অভ্যস্ত মানুয়েল নয়ার। সেখানে হুট করে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার পর বায়ার্ন মিউনিখ গোলরক্ষকের উপলব্ধি, দর্শক ছাড়া প্রতিটি মিনিট যেন অনেক দীর্ঘ।
  • আবারও লেভানদোভস্কি-পাভার্দের গোলে বায়ার্নের জয়
    যেন কোনো বিরতিই ছিল না। হুট করে যেখানে শেষ করতে হয়েছিল সেখান থেকেই যেন শুরু করলেন রবের্ত লেভানদোভস্কি। তার সঙ্গে জালের দেখা পেলেন বাঁজামাঁ পাভার্দ। ইউনিয়ন বার্লিনকে হারিয়ে বুন্ডেসলিগায় শীর্ষস্থান মজবুত করল বায়ার্ন মিউনিখ।
  • যেমন হলো ফুটবলের ফেরা
    শঙ্কা আর উৎকণ্ঠাকে সঙ্গী করে মাঠে ফিরল ইউরোপের শীর্ষ পাঁচ লিগের অন্যতম বুন্ডেসলিগা। জার্মানির লিগ থেকে কিছুটা মিলল আভাস- লা লিগা, প্রিমিয়ার লিগ ও সেরি আ ফিরলে, সেগুলোও বুঝি এমনই হবে!
  • লিগ ফেরার ম্যাচে ডর্টমুন্ডের গোল উৎসব
    শঙ্কা-উদ্বেগ তো আছেই। সেগুলোকে ছাপিয়ে এক রকমের উৎসবও ছিল। লম্বা বিরতির পর বুন্ডেসলিগার মাঠে ফেরার উদযাপন কী দুর্দান্তভাবেই না করল বরুশিয়া ডর্টমুন্ড। শালকেকে গোল বন্যায় ভাসিয়ে রাঙিয়ে রাখল লিগ পুনরায় শুরুর দিনটা।
  • নিয়মের ঘেরাটোপে শুরু হচ্ছে বুন্ডেসলিগা
    মুখে মাস্ক, হাতে গ্লাভস, সামাজিক দুরত্ব রেখে চলার আহ্বান-প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার এড়াতে সারা বিশ্বের আজ একই চেহারা। এমন প্রতিকূল পরিস্থিতিতে নিয়মের ঘেরাটোপে বন্দি হয়ে মাঠে ফিরতে যাচ্ছে জার্মানির শীর্ষ ফুটবল লিগ বুন্ডেসলিগা।