• পর্তুগাল নাকি ইতালি, বিশ্বকাপে যাবে কে?
    রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালিকে কাতার বিশ্বকাপে দেখা যাবে কি? জবাবটা হ্যাঁ হলে আসছে বিশ্বকাপে থাকবে না পর্তুগাল। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নতুন ধারার প্লে-অফ এমনই কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে দল দুটিকে।
  • বরখাস্ত হলেন উরুগুয়ের কোচ তাবারেস
    লম্বা সময় ধরে উরুগুয়ে জাতীয় দলের ডাগআউটে অস্কার তাবারেস খুব চেনা এক মুখ। মাঝে শারীরিক অসুস্থতা বাধ সাধলেও গত কয়েক বছরে কখনও হুইল চেয়ারে, আবারও কখনও ক্র্যাচে ভর করে দায়িত্ব চালিয়ে যাচ্ছিলেন তিনি। দলটির সঙ্গে দীর্ঘ ১৫ বছরের যাত্রার শেষটা যদিও তার ভালো হলো না। কাতার বিশ্বকাপ বাছাইয়ে টানা ব্যর্থতার দায়ে চাকরি হারালেন প্রবীণ এই কোচ।
  • বিশ্বকাপে খেলাটা নেদারল্যান্ডসের প্রাপ্য: ফন ডাইক
    বাছাইয়ের পুরো সময়ে ছন্দে থাকা নেদারল্যান্ডসের কাতার বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে শঙ্কা জেগেছিল শেষ মুহূর্তে এসে। তবে সংশয়ের মেঘ কাটিয়ে বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে জিতে ২০২২ আসরের টিকেট নিশ্চিত করে লুই ফন খালের দল। অধিনায়ক ভার্জিল ফন ডাইক উচ্ছ্বসিত তাদের এই অর্জনে। তার মতে, এই ফলাফল প্রাপ্য ছিল তাদের।
  • আর্জেন্টিনার চমৎকার বছরে উচ্ছ্বসিত আর্জেন্টিনা কোচ
    সব ম্যাচে দল মন ভরানো ফুটবল খেলেছে এমন নয়। সব সময় যে জয় এসেছে, তাও নয়। কিন্তু সকল পরীক্ষাতেই অপরাজিত থেকে গেছে দল। ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে জিতেছে বড় শিরোপা- কোপা আমেরিকা। পাঁচ ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে গেছে কাতার বিশ্বকাপে খেলা। সব মিলিয়ে বছরটি আর্জেন্টিনার জন্য প্রাপ্তির। কোচ হিসেবে জাতীয় দলের সঙ্গে চমৎকার একটি বছর কাটিয়ে খুশিতে ভাসছেন লিওনেল স্কালোনি।
  • ‘অকল্পনীয়’ ভিএআরের ওপর ক্ষুব্ধ তিতে
    ম্যাচ জুড়ে ছিল ফাউলের ছড়াছড়ি। বারবার রেফারির বাঁশিতে থমকে গেছে খেলা। এমন পরিস্থিতিতে রেফারিং করা সহজ নয়। তবে ব্রাজিল কোচের চোখে উতরে গেছেন রেফারি আন্দ্রেস কুইয়া। কিন্তু তিতে কড়া সমালোচনা করেছেন ভিএআর দলের। আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টি না পেয়ে ব্রাজিল কোচ প্রশ্ন তুলেছেন তাদের মান নিয়ে।
  • চিলির হারে বিশ্বকাপ নিশ্চিত আর্জেন্টিনার
    ব্রাজিলের বিপক্ষে নিজেদের ম্যাচে সুযোগটা কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। তবে তাদের একটু পরই শুরু হওয়া চিলি ও একুয়েডর ম্যাচের ফল পক্ষে আসায় কাতার বিশ্বকাপের টিকেট পেয়ে গেছে লিওনেল স্কালোনির দল।
  • ৪২ ফাউলের ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে নেই গোল
    দুই দলের আক্রমণভাগের বিবর্ণতার বিপরীতে জমাট রক্ষণ। ফাউলের পর ফাউলে নষ্ট হলো ফুটবলের সৌন্দর্য্য। কোনো পক্ষই যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না। যা কয়েকটা মিলল, দুর্বল ফিনিশিংয়ে তা কেবল হতাশায় বাড়াল। বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই রয়ে গেল অমিমাংসিত।
  • ত্রিমুখী লড়াইয়ে বাজিমাত নেদারল্যান্ডসের
    তিন দলের সম্ভাবনায় শুরু হওয়া শেষ রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সে কোনো চমক দেখাতে পারল না নরওয়ে। শেষ দিকে ব্যবধান গড়ে দিল নেদারল্যান্ডস। কাঙ্ক্ষিত জয়ে সরাসরি কাতার বিশ্বকাপে জায়গা করে নিল লুই ফন খালের দল।
  • এমবাপে-বেনজেমার গোলে ফ্রান্সের জয়
    প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে বিরতির পর ঘুরে দাঁড়াল ফ্রান্স। বদলি নেমে ‘ডেডলক’ ভাঙলেন করিম বেনজেমা। সতীর্থের গোলে অবদান রাখা কিলিয়ান এমবাপেও পেলেন জালের দেখা। বিশ্বকাপ বাছাইয়ের শেষটাও ফরাসিরা রাঙাল আরেকটি জয় দিয়ে।
  • নতুন চোটে ফের বাইরে বেল
    চোট কাটিয়ে প্রায় দুই মাস পর সদ্যই ফিরেছিলেন জাতীয় দলে। কিন্তু বিধিবাম৷ ফেরার ম্যাচেই আবার নতুন করে পায়ে আঘাত পেয়েছেন গ্যারেথ বেল। ফলে বেলজিয়ামের বিপক্ষে আসছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তিনি খেলতে পারবেন না ওয়েলসের হয়ে।
  • 'কাতার বিশ্বকাপে খেলবে ইতালি, হতে পারে চ্যাম্পিয়নও'
    শঙ্কা জেগেছে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায়ের। সামনে প্লে-অফের কঠিন পরীক্ষা। তবে চরম সংকটের মুহুর্তেও আত্মবিশ্বাসের এতটুকু কমতি নেই ইতালি কোচ রবের্তো মানচিনির। তার দৃঢ় বিশ্বাস, বিশ্ব সেরার মঞ্চে জায়গা করে নেওয়া তো বটেই, তার দল হতে পারে বিশ্ব চ্যাম্পিয়নও!
  • শুরুর একাদশে মেসি, ছিটকে গেলেন নেইমার
    জাতীয় দলের জার্সিতে লিওনেল মেসি ও নেইমারের আরেকটি লড়াই দেখার সম্ভাবনা শেষ হয়ে গেল। পায়ের চোট কাটিয়ে আর্জেন্টিনা অধিনায়কের শুরুর একাদশে ফেরার ঘোষণা আসার কয়েক ঘন্টা পরই জানা গেল, ঊরুতে ব্যথা অনুভব করায় আসছে ‘সুপারক্লাসিকোয়’ খেলবেন না ব্রাজিল তারকা নেইমার।
  • কেইনের ৪ গোল, ১০-০ জয়ে বিশ্বকাপে ইংল্যান্ড
    ফিফা র‍্যাঙ্কিংয়ে একদম তলানির দল সান ম্যারিনোকে নিয়ে যেন ছেলেখেলা করল ইংল্যান্ড। শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক প্রতিপক্ষের জালে বল পাঠাল তারা। হ্যাটট্রিকসহ একাই চার গোল করলেন অধিনায়ক হ্যারি কেইন। বিশাল জয়ে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল গ্যারেথ সাউথগেটের দল।
  • ইতালিয়ানদের কাঁদিয়ে বিশ্বকাপে সুইজারল্যান্ড
    রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারার কষ্ট হয়তো কখনোই ভুলতে পারবে না আজকের ইতালি। তার সঙ্গে এবার যোগ হলো টানা দ্বিতীয় বিশ্বকাপে উঠতে না পারার শঙ্কা। নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মেলে ধরতে পারল না দলটি। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে জিতে কাতার বিশ্বকাপে উঠে গেল সুইজারল্যান্ড।
  • ব্রাজিলকে ‘আঘাত করার কৌশল জানে’ আর্জেন্টিনা
    ব্রাজিলের বিপক্ষে খেলা কতটা কঠিন, ভালো করেই জানেন লিওনেল স্কালোনি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে তাই খুব সতর্ক আর্জেন্টিনা কোচ। একই সঙ্গে এটাও বললেন, প্রতিপক্ষকে পাল্টা আঘাত করার উপায়ও জানা আছে তাদের।
  • সাইকেল থেকে পড়ে আহত ডাচ কোচ
    বিশ্বকাপ বাছাইয়ে সামনেই দলের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। সামান্য ভুলে শেষ হয়ে যেতে পারে বিশ্বকাপ স্বপ্ন। বাঁচা-মরার লড়াইয়ের আগে সাইকেল থেকে পড়ে চোট পেয়েছেন নেদারল্যান্ডসের কোচ লুই ফন খাল। ব্যথাটা ভোগালেও দলের প্রস্তুতিতে এর কোনো প্রভাব পড়বে না, বললেন তিনি।
  • পর্তুগাল কাতারে যাচ্ছে: রোনালদো
    স্রেফ আর কিছুক্ষণ প্রতিপক্ষকে আটকে রাখতে পারলেই লক্ষ্য পূরণ হতো পর্তুগালের। মিলত কাতার বিশ্বকাপের টিকেট। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে সব গুলিয়ে গেল। সার্বিয়ার বিপক্ষে হেরে সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিশ্ব সেরার মঞ্চে খেলা এখন শঙ্কার মুখে। তবে হাল ছাড়ছেন না দলনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। তারকা এই ফরোয়ার্ডের দৃঢ় বিশ্বাস, প্লে-অফের দূর্গম পথ পাড়ি দিয়ে ঠিকই বিশ্বকাপে জায়গা করে নেবে তার দল।
  • নাটকীয় জয়ে পর্তুগালকে হতাশায় ডুবিয়ে বিশ্বকাপে সার্বিয়া
    ড্র করলেই মিলবে বিশ্বকাপের টিকেট-এমন সমীকরণের ম্যাচে শুরুতেই এগিয়ে যায় পর্তুগাল। পরে ব্যবধান ধরে রাখতে না পারলেও লক্ষ্য পূরণের পথেই ছিল তারা। শেষ মুহূর্তের গোলে তাদের স্তব্ধ করে দিল সার্বিয়া। নাটকীয় জয়ে দলটি নিশ্চিত করল কাতার বিশ্বকাপে খেলা।
  • সুইডেনকে পেছনে ফেলে বিশ্বকাপে স্পেন
    নিজেদের সেরা ফর্মের ধারেকাছেও ছিল না স্পেন। তবে শেষ দিকে গিয়ে ঠিকই জ্বলে উঠল লুইস এনরিকের দল। দারুণ জয়ে সুইডেনকে পেছনে ফেলে উঠে গেল কাতার বিশ্বকাপের মূল পর্বে।
  • রাশিয়ার ‘উপহারে’ বিশ্বকাপে ক্রোয়েশিয়া
    ক্রোয়েশিয়ার সামনে জয়ের বিকল্প ছিল না। কিন্তু শঙ্কা জাগে পয়েন্ট হারানোর, বিশ্বকাপে সরাসরি জায়গা না পাওয়ার। শেষ দিকে তাদের যেন একরকম গোল উপহার দিল রাশিয়া! শঙ্কার কালো মেঘ সরিয়ে কাতারের টিকেট পেল গত বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া।
  • ‘এমবাপের পক্ষে যে কোনো কিছু করা সম্ভব’
    জাতীয় দল ও ক্লাবের হয়ে নানা কীর্তিতে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন কিলিয়ান এমবাপে। সবশেষ বিশ্বকাপ বাছাইয়ে কাজাখস্তানের বিপক্ষে চার গোল করা এই তারকার প্রশংসায় পঞ্চমুখ ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। তার মতে, বল নিয়ে যে কোনো কিছুই করার সামর্থ্য আছে পিএসজি ফরোয়ার্ডের।
  • গর্বিত বেলজিয়াম কোচ বললেন, ‘কাজটা সহজ নয়’
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম, স্কোয়াডে তারকার অভাব নেই। গত কয়েকটি বড় টুর্নামেন্টে প্রত্যাশা পূরণ করতে না পারলেও তারা ছিল ফেভারিটদের কাতারে। এমন দলের তো বিশ্বকাপ বাছাইপর্ব উতরে যাওয়াটা সহজই হওয়ার কথা। তবে প্রতি ম্যাচেই যখন নামতে হয় তুমুল প্রত্যাশাকে সঙ্গী করে, চাপও তখন থাকে প্রবল। সেই চাপ জয় করে চাওয়া-পাওয়াকে মেলাতে পেরে গর্বিত বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস।
  • বিশ্বকাপে জায়গা পাকা বেলজিয়ামের
    শক্তিতে অনেক পিছিয়ে থাকা এস্তোনিয়ার বিপক্ষে পুরোটা সময় চাপ ধরে রেখে অসংখ্য সুযোগ তৈরি করল বেলজিয়াম। সেই তুলনায় অত বেশি গোল অবশ্য মিলল না। তবে প্রত্যাশিত জয় তুলে নিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল রবের্তো মার্তিনেসের দল।
  • এমবাপের ৪ গোলে বিশ্বকাপে ফ্রান্স
    ইতিহাস-ঐতিহ্য আর শক্তিমত্তা-সব দিক থেকেই কাজাখস্তানের চেয়ে যোজন যোজন এগিয়ে ফ্রান্স। এর প্রতিফলন দেখা গেল মাঠেও, যেন একটু বেশিই! চমৎকার হ্যাটট্রিকসহ একাই চার গোল করলেন কিলিয়ান এমবাপে। দুবার জালের দেখা পেলেন করিম বেনজেমা। বিশাল জয়ে এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকেট পেল দিদিয়ে দেশমের দল।
  • বিশ্বকাপ খেলবে ইতালি, নিশ্চিত মানচিনি
    কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার পথে বড় একটা ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে দলটির কোচ রবের্তো মানচিনির দৃঢ় বিশ্বাস, বাছাইয়ের বৈতরণী পেরিয়ে বিশ্ব সেরার মঞ্চে ঠিকই জায়গা করে নেবে তার দল।
  • উরুগুয়ের বিপক্ষে খেলে ব্রাজিল ম্যাচের ‘প্রস্তুতি’ মেসির
    ম্যাচের আগে লিওনেল স্কালোনি বলেছিলেন, পুরোপুরি সুস্থ হয়ে লিওনেল মেসি খেলার জন্য প্রস্তুত। কিন্তু উরুগুয়ের বিপক্ষে পিএসজি তারকাকে শুরুর একাদশে রাখেননি আর্জেন্টিনা কোচ। এর কারণ ব্যাখ্যা করলেন তিনি। একই সঙ্গে বললেন, চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে ছন্দ খুঁজে পেতেই উরুগুয়ের বিপক্ষে শেষ ১৫ মিনিট খেলানো হয় অধিনায়ককে।
  • 'ভালো না খেলেও' জিতে স্বস্তি আর্জেন্টিনা কোচের
    বড় দলগুলোর একটি বিশেষ দিক, নিজেদের খারাপ দিনেও অনেক সময় তারা কোনোভাবে ম্যাচ বের করে নিতে জানে। এই আর্জেন্টিনা যেমন দেখাল আরেকবার। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষেও ছন্দে না থেকেও তারা আদায় করে নিয়েছে পুরো পয়েন্ট। নিজ দলের খেলায় মন না ভরলেও কোচ লিওনেল স্কালোনি স্বস্তি পাচ্ছেন ম্যাচ থেকে তিন পয়েন্ট পেয়ে।
  • উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের আরও কাছে আর্জেন্টিনা
    লিওনেল মেসিকে বেঞ্চে রেখে আক্রমণে ভীষণ ভুগল আর্জেন্টিনা। শেষ দিকে বদলি নেমে স্বল্প সময়ে তিনিও পারলেন না তেমন কোনো প্রভাব রাখতে। তবে ম্যাচের শুরুতেই আসল কাজটা সেরে রেখেছিলেন আনহেল দি মারিয়া। বাকি সময়ের প্রায় পুরোটা চাপ ধরে রাখলেও জালের দেখা পায়নি উরুগুয়ে। কষ্টের জয়ে বিশ্বকাপে জায়গা পাকা করার পথে আরেক ধাপ এগিয়ে গেল লিওনেল স্কালোনির দল।
  • ইংল্যান্ডের গোল উৎসবে কেইনের দুর্দান্ত হ্যাটট্রিক
    চেনা আঙিনায় ম্যাচজুড়ে একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। চমৎকার হ্যাটট্রিক উপহার দিলেন অধিনায়ক হ্যারি কেইন। আলবেনিয়াকে উড়িয়ে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার আরও কাছে পৌঁছে গেল গ্যারেথ সাউথগেটের দল।
  • জর্জিনিয়োর পেনাল্টি মিসে ইতালির হতাশা
    একটু একটু করে সময় চলে যাচ্ছে। মাঝে মধ্যে সুযোগ মিললেও মিলছে না সাফল্য। নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে এসে গেল সুবর্ণ সুযোগ। কিন্তু পেনাল্টি পেয়েও যে কাজে লাগাতে পারলেন না জর্জিনিয়ো। সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও পারল না ইতালি। তাতে বিশ্বকাপের টিকেট পাওয়ার দৌড়ে দল দুটির লড়াই রইল সমতায়। অপেক্ষা এবার নাটকীয় শেষ রাউন্ডের।
  • বিশ্বকাপের জন্য 'প্রস্তুত' ব্রাজিল
    লাতিন অঞ্চলে বাছাইপর্বের শুরু থেকেই দারুণ ছন্দে ব্রাজিল। সেই ধারাবাহিকতার পথ ধরে এই অঞ্চল থেকে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে তারা। দলের ডিফেন্ডার মার্কিনিয়োসের মতে, বিশ্ব আসরের জন্য প্রস্তুত তাদের দল। তবে সামনের পথচলায় আরও গুছিয়ে নিয়ে উন্নতির ধারা বজায় রাখতে চান তিনি।
  • কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে ব্রাজিল
    আক্রমণের তুলনায় যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না ব্রাজিল। যা কিছু মিলল সেগুলোও দুর্বল ফিনিশিংয়ে ভেস্তে যাচ্ছিল। অবশেষে দলকে একটা গোল উপহার দিলেন লুকাস পাকেতা। কলম্বিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল তিতের দল।
  • জার্মানির ৯ গোলের উৎসব, ফ্লিকের রেকর্ড
    নবম মিনিটে ১০ জনের দলে পরিণত হলো লিখটেনস্টাইন। শুরু হলো জার্মানির গোল বন্যা। দিশেহারা লিখটেনস্টাইন দুইবার হলো আত্মঘাতীও। সব মিলিয়ে গোল বন্যায় ভেসে গেল তারা। নিয়মিত ছয় ফুটবলারকে ছাড়াই বড় জয়ের উৎসবে মাতল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
  • আয়ারল্যান্ডে পয়েন্ট হারাল পর্তুগাল
    প্রথম দেখায় হারের মুখে শেষ দিকে দুই গোল করে ব্যবধান গড়ে দিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এবার আর তেমন কিছু করতে পারলেন না তিনি। বিশ্বকাপ বাছাইয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারাল পর্তুগাল।
  • গ্রিসকে হারিয়ে ভাগ্য হাতে নিল স্পেন
    আগের ম্যাচে সুইডেনের হোঁচটে শীর্ষে ওঠার পথ পেয়ে যায় স্পেন। চোটের আঘাতে দলের শক্তি অনেকাংশে কমলেও সুযোগটা কাজে লাগাতে ভুল করেনি তারা। গ্রিসকে তাদেরই মাঠে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলার পথ সুগম করেছে লুইস এনরিকের দল।
  • বাঁচা-মরার লড়াইয়ের আগে চোটে জর্জরিত স্পেন
    কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার লড়াইয়ের শেষ ধাপের আগে একের পর এক চোটে জেরবার স্পেন। বাছাইয়ের শেষ দুটি ম্যাচ থেকে এরই মধ্যে দলটির ৮ জন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিটকে গেছেন।
  • কোভিডের পর জার্মান শিবিরে চোটের ছোবল
    করোনাভাইরাসের আঘাতে আগের দিনই কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে জার্মানির পাঁচ খেলোয়াড়কে। এবার চোটে ছিটকে গেলেন দলটির মিডফিল্ডার ইউলিয়ান ড্রাক্সলার।
  • করোনাভাইরাস: আইসোলেশনে জার্মানির ৫ ফুটবলার
    বিশ্বকাপ বাছাই পর্বে শেষ দুই ম্যাচের আগে করোনাভাইরাস আঘাত হেনেছে জার্মানি শিবিরে। কোভিড পজিটিভ হয়েছেন দলটির একজন ফুটবলার। তাকেসহ কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে পাঁচ খেলোয়াড়কে।
  • ৮ মাসে স্পেন দলে ‘রিয়ালের প্রথম’ কারভাহাল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একে একে পার হয়ে গেছে বিশ্বকাপ বাছাইপর্ব ও উয়েফা নেশন্স লিগের লড়াই। কিন্তু স্পেন দলে দেখা যাচ্ছিল না দেশটির সবচেয়ে বড় ক্লাব রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়। লম্বা বিরতির পর অবশেষে স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকের আস্থা অর্জন করতে পারলেন রিয়ালের ডিফেন্ডার দানি কারভাহাল।
  • তারুণ্যে ঠাসা আর্জেন্টিনা দলে চোটাক্রান্ত মেসি
    পায়ের পেশির চোটের কারণে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি। তবে পিএসজির ম্যাচটি চলার সময়ই আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি দলের সেরা তারকাকে রেখেই আসছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন।
  • সুইডেন দলে ফিরলেন ইব্রাহিমোভিচ
    চোট কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরে এসি মিলানের হয়ে আলো ছড়িয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। সেরি আয় খেলা সবশেষ তিন ম্যাচে দুই গোল করে আস্থা অর্জন করেছেন জাতীয় দলের কোচেরও। অভিজ্ঞ এই ফরোয়ার্ডকে নিয়েই বিশ্বকাপ বাছাইপর্বে আগামী দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে সুইডেন।
  • চোট কাটিয়ে ওয়েলস দলে বেল
    চোটের কারণে প্রায় দুই মাস বাইরে থাকার পর মাঠে ফিরতে যাচ্ছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড গ্যারেথ বেল। ডাক পেয়েছেন চলতি মাসে ওয়েলসের বিশ্বকাপ বাছাইপর্বের দলে।
  • ব্রাজিল দলে ফিরলেন কৌতিনিয়ো, বাদ ভিনিসিউস
    বিশ্বকাপ বাছাইয়ের পরের দুই ম্যাচের জন্য দলে অনেক পরিবর্তন এনেছেন ব্রাজিল কোচ তিতে। রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ ছন্দে থাকার পরও ভিনিসিউস জুনিয়রকে দলে রাখেননি কোচ। বার্সেলোনার জার্সিতে নিজেকে খুঁজে ফেরা ফিলিপে কৌতিনিয়ো ফিরেছেন।
  • চাওয়া পূরণ হলেও সন্তুষ্ট নন আর্জেন্টিনা কোচ
    সাত দিনের মধ্যে তিনটি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। নিশ্চিতভাবেই যা প্রবল চাপের, শারীরিক ধকল তো আছেই। মাঠের ফুটবলের পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির কণ্ঠেও তাই ফুটে উঠল। কোনোরকম রাখঢাক না করে জানালেন, আঁটসাঁট সূচিতে খেলে ক্লান্ত ছিল তার দল।
  • বলিভিয়ায় হেরে বরখাস্ত প্যারাগুয়ে কোচ
    লা পাসের উচ্চতা অতিথি দলের জন্য বরাবরই বৈরী। সেখানে গিয়ে এবার বেশ ভুগেছে প্যারাগুয়ে। স্বাগতিক বলিভিয়ার বিপক্ষে বিধ্বস্ত হয়েছে ৪-০ গোলে। দলের এই হারের পর কোচ এদুয়ার্দো বেরিস্সোকে বরখাস্ত করেছে প্যারাগুয়ে ফুটবল এসোসিয়েশন।
  • উরুগুয়েকে উড়িয়ে বিশ্বকাপের আরও কাছে ব্রাজিল
    গোল করলেন, করালেন আর অসংখ্য সুযোগ তৈরি করলেন নেইমার। এই তারকা ফরোয়ার্ডের হাত ধরে ছন্দে ফিরল ব্রাজিল। উরুগুয়েকে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপের পথে আরেক ধাপ এগিয়ে গেল তিতের দল।
  • আর্জেন্টিনার আরেকটি জয়, পেনাল্টিতেও পারেনি পেরু
    আগের ম্যাচের মতো নজরকাড়া পারফরম্যান্স দেখাতে পারল না আর্জেন্টিনা। তবে আক্রমণাত্মক ফুটবলে গোল আদায় করে নিল ঠিকই। আর পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারল না পেরু। প্রতিপক্ষের ব্যর্থতায় বিশ্বকাপ বাছাইয়ে প্রত্যাশিত জয় পেল লিওনেল স্কালোনির দল।
  • ইংল্যান্ড ও হাঙ্গেরি ম্যাচে অপ্রীতিকর ঘটনার তদন্তে ফিফা
    বিশ্বকাপ বাছাইপর্বে ইংল্যান্ড ও হাঙ্গেরির মধ্যকার ম্যাচ চলাকালীন পুলিশ ও সফরকারী দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা জানিয়েছে, এরকম ঘৃণ্য আচরণের বিরুদ্ধে কোনো ছাড় দেওয়া হবে না।
  • ফ্লিকের ছোঁয়ায় জার্মান ফুটবলে আশার আলো
    চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন দল। তিনবারের ইউরো জয়ী। অর্জনের ঝুলিতে আছে একটি ফিফা কনফেডারেশন্স কাপও। কেবল এসব সাফল্যই নয়, আক্রমণাত্মক কৌশলে দাপুটে ফুটবলের জন্যও পরিচিত দল জার্মানি। ফুটবল বিশ্বের এই পরাশক্তিই কিনা গত কয়েক বছর ধরে নিজেদের হারিয়ে খুঁজছিল। পরপর দুটি মেজর টুর্নামেন্টে ব্যর্থতা, একের পর এক বাজে পারফরম্যান্সে দলটি যেন হয়ে পড়েছিল গৌরবময় অতীতের কঙ্কাল। তবে হান্স ফ্লিকের কোচিংয়ে আলোর রেখা খুঁজে পেয়েছে তারা। আবারও পুরনো রুপে ফিরতে শুরু করেছে সবশেষ ২০১৪ সালের বিশ্বকাপ জয়ীরা।
  • ৮ ম্যাচে গোল না খেয়ে বিশ্বকাপে ডেনমার্ক
    ৮ ম্যাচের সবকটিতে জয়। প্রতিপক্ষের জালে গোল ২৭টি, নিজেদের জালে একটিও নয়! চোখধাঁধানো এই পারফরম্যান্স আর পরিসংখ্যান নিয়ে আগামী বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলল ডেনমার্ক। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে তারা পা রাখল ২০২২ কাতার বিশ্বকাপে।
  • হট্টগোলে শুরু ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিল হাঙ্গেরি
    পুলিশের সঙ্গে হাঙ্গেরি সমর্থকদের ঝামেলায় জড়িয়ে পড়ার মাঝে মাঠে গড়ানো ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড। পিছিয়ে পড়ার পর তারা ঘুরে দাঁড়াল বটে, কিন্তু কাঙ্ক্ষিত জয়ের দেখা পেল না। রক্ষণ জমাট রেখে ফেভারিটদের ঘর থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া দল হাঙ্গেরি।
  • রোনালদোর হ্যাটট্রিকে লুক্সেমবার্গকে উড়িয়ে দিল পর্তুগাল
    প্রথম দেখায় ঘরের মাঠে খানিকটা লড়াই করতে পেরেছিল লুক্সেমবার্গ। কিন্তু প্রতিপক্ষের মাঠে দাঁড়াতেই পারল না দলটি। চমৎকার হ্যাটট্রিকে সামনে থেকে নেতৃত্ব দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এগিয়ে এলেন অন্যরাও। তাতে অনায়াস জয় পেল ফের্নান্দো সান্তোসের দল।
  • লিভারপুলের জটাকে ছেড়ে দিল পর্তুগাল
    চোট পেয়ে পর্তুগালের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ থেকে ছিটকে গেছেন লিভারপুল ফরোয়ার্ড দিয়োগো জটা।
  • সবার আগে কাতারের টিকেট পেল জার্মানি
    একের পর এক আক্রমণেও প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা পেরোতে পারছিল না জার্মানি। বাধা হয়ে ছিল পোস্টও। সেই দলই বিরতির পর গোল উৎসবে মাতল। অন্য ম্যাচের ফলও এলো পক্ষে। নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    প্যারাগুয়ের জমাট রক্ষণ ভাঙতে না পারা আর্জেন্টিনা এবার কোনো ভুল করেনি। শক্তিশালী রক্ষণের আরেক দল উরুগুয়ের বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিলেন লিওনেল মেসি। গোল করলেন, অন্যদের গোলে ভিত গড়ে দিলেন। তাতে উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • কলম্বিয়ায় পারল না ব্রাজিল
    জয়রথে শক্তভাবে চেপে বসা ব্রাজিল যেন নিজেদের হারিয়ে খুঁজল। পুরো ম্যাচে স্রেফ কয়েক মুহূর্তে তাদের জ্বলে উঠতে দেখা গেল। তাতে মিলল না গোল। তুলনামূলক বেশি সুযোগ তৈরি করা কলম্বিয়াও ডেডলক ভাঙতে না পারায় ম্যাচ শেষ হলো সমতায়। 
  • বিশ্বকাপ বাছাইয়ে ইংল্যান্ডের আরেকটি গোল উৎসব
    ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের মাঝে পার্থক্য যেমন, মাঠের লড়াইয়েও ঠিক তাই ফুটে উঠল। ন্যূনতম প্রতিরোধও গড়তে পারল না শক্তিতে অনেক পিছিয়ে থাকা অ্যান্ডোরা। দাপুটে পারফরম্যান্সে পুরোটা সময় চাপ ধরে রেখে প্রত্যাশিত জয় নিয়ে ফিরল গ্যারেথ সাউথগেটের দল।
  • অভিষেকে দলকে সাহায্য করতে পেরে উচ্ছ্বসিত রাফিনিয়া
    অপেক্ষা দীর্ঘ হচ্ছিল। হতাশাও বাড়ছিল। তবে অবশেষে যখন ব্রাজিল জাতীয় দলে অভিষেকের সুযোগ এলো, সেটি দুহাতেই গ্রহণ করলেন। ভেনেজুয়েলার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর ম্যাচে আক্রমণে নেতৃত্ব দিলেন তিনি। উচ্ছ্বসিত ফরোয়ার্ড রাফিনিয়া জানালেন, ঐতিহ্যবাহী জার্সিটি গায়ে চাপানোর উপলক্ষটা রাঙানোর জন্য তার অপেক্ষা স্বার্থক হয়েছে।
  • প্যারাগুয়েতে পয়েন্ট পেয়ে খুশি আর্জেন্টিনা
    একের পর এক আক্রমণে প্যারাগুয়েকে কাঁপিয়ে দিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় জালের দেখা পায়নি কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা। অমন খেলার পর জয় না পাওয়া হতাশারই। তবে সেটাকে ছাপিয়ে প্যারাগুয়ে থেকে পয়েন্ট নিয়ে ফেরাকে বড় করে দেখছেন কোচ লিওনেল স্কালোনি।
  • ভেনেজুয়েলাকে হারিয়ে ব্রাজিলের নয়ে ৯
    শুরুতেই পিছিয়ে পড়ার পর গোলের পথ পাচ্ছিল না ব্রাজিল। জাগে পয়েন্ট হারানোর শঙ্কা। তবে শেষ দিকে ঠিকই ঘুরে দাঁড়ায় তিতের দল। ভেনেজুয়েলাকে হারিয়ে ধরে রাখে জয়যাত্রা।
  • প্যারাগুয়ের জমাট রক্ষণে ফিনিশিংয়ে ভুগল আর্জেন্টিনা
    ম্যাচ জুড়ে দারুণ সব আক্রমণ গড়লেন লিওনেল মেসি। বাঁ দিক থেকে ভীতি ছড়ালেন আনহেল দি মারিয়া। সুযোগও তৈরি হলো অনেক, কিন্তু সাফল্য মিলল না। শেষ আধা ঘণ্টায় প্রতি-আক্রমণে পাল্টা জবাব দেওয়া প্যারাগুয়ে আবারও রুখে দিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে।
  • ‘প্যারাগুয়ে সবসময়ই আর্জেন্টিনার জন্য কঠিন প্রতিপক্ষ’
    প্যারাগুয়ের বিপক্ষে সবশেষ পাঁচ দেখায় জয় কেবল একটি। কোনো ম্যাচে মেলেনি একটির বেশি গোল। পরিসংখ্যানই বলে দিচ্ছে অনেক কিছু। আবারও তাদের মুখোমুখি হওয়ার আগে তাই সতর্ক আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। দলটিকে সবসময়ই কঠিন প্রতিপক্ষ বলে মনে করেন তিনি।
  • দিবালাকে পাচ্ছে না আর্জেন্টিনা
    প্রত্যাশিত সময়ের আগে চোট কাটিয়ে উঠতে না পারায় আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের দল থেকে ছিটকে গেছেন ফরোয়ার্ড পাওলো দিবালা।
  • ইংল্যান্ড দলে ফিরলেন ফোডেন, বাদ গ্রিনউড
    বিশ্বকাপ বাছাইপর্বের আগামী দুই ম্যাচের জন্য ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ফিল ফোডেন। জায়গা হারিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউড।
  • চোট নিয়েও আর্জেন্টিনা দলে দিবালা
    চোটের জন্য আন্তর্জাতিক বিরতির আগে ক্লাবের হয়ে আর খেলতে পারছেন না পাওলো দিবালা। তবে বিশ্বকাপ বাছাইয়ের আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন ইউভেন্তুসের এই ফরোয়ার্ড।
  • ব্রাজিল দলে ইপিএলের ৮ খেলোয়াড়
    এইতো কদিন আগের ঘটনা-বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য ইংল্যান্ডের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের দলে ডেকেও পায়নি ব্রাজিল। সামনে আবারও আন্তর্জাতিক সূচি। গতবারের সমস্যা এবার থাকবে না, এই প্রত্যাশায় আসছে তিনটি ম্যাচের জন্য ইংল্যান্ডে খেলা আটজনকে নিয়ে দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে।
  • বিশ্বকাপ নিয়ে ভাবতে শুরু করেছে ব্রাজিল
    দারুণ ছন্দে থাকা ব্রাজিলের হাতে ধরা দিচ্ছে নতুন নতুন অর্জন। বিশ্বকাপ বাছাইপর্বে টানা আট ম্যাচে জেতা দেশটি লাতিন আমেরিকার প্রথম দেশ হিসেবে প্রতিযোগিতাটির এক আসরে ছয় ম্যাচে অক্ষত রেখেছে জাল। বিশ্বকাপে যাওয়ার লড়াইয়ে দেশের মাটিতে সব মিলিয়ে টানা ৯ ম্যাচ ধরে কোনো গোল হজম করেনি তারা।
  • প্রাপ্য সম্মান দাবি নেইমারের
    মাঠে মেজাজ হারিয়ে দর্শকদের তোপের মুখে পড়া নেইমারের জন্য নতুন কিছু নয়। বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে পেরুর বিপক্ষে জয়ের ম্যাচেও একই অভিজ্ঞতার পর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বললেন, তাকে প্রাপ্য সম্মান দেওয়া হচ্ছে না।
  • দেশের মাঠে কোপার ট্রফি হাতে আপ্লুত মেসি
    এমন একটি মুহূর্তের কত ছবি এঁকেছেন মনের কোণে। কত কিছুই না ভেরে রেখেছেন। আর্জেন্টিনার মাঠে দুই হাতে তুলে ধরবেন দেশের হয়ে জেতা কোনো শিরোপা। সেই স্বপ্ন সত্যি হলো এবার। ২৮ বছরের খরা কাটানো কোপা আমেরিকার ট্রফি সতীর্থদের নিয়ে দর্শকদের দেখালেন লিওনেল মেসি। 
  • নেইমার-রিবেইরোর গোলে জয়রথেই ব্রাজিল
    অনেক ক্লাব খেলোয়াড় না ছাড়ায় প্রথম পছন্দের বেশ কয়েকজনকে না পেলেও জয়রথেই রয়েছে ব্রাজিল। নেইমার ও এভেরতন রিবেইরোর গোলে পেরুকে আবার হারিয়েছে বিশ্বকাপ বাছাইয়ে। টানা অষ্টম জয়ে লাতিন আমেরিকা থেকে সবার আগে চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করার পথে আরেক ধাপ এগিয়ে গেছে তিতের দল। 
  • মেসির চমৎকার হ্যাটট্রিকে অসাধারণ আর্জেন্টিনা
    বলিভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে উৎসব মাটি করতে চান না, ম্যাচের আগে বলেছিলেন লিওনেল মেসি। তা হয়ওনি। বরং উৎসবে নতুন রঙ ছড়ালেন আর্জেন্টিনা অধিনায়ক। জাদুকরী ফুটবলে সামনে থেকে নেতৃত্ব দিলেন তিনি। পেলেকে ছাড়িয়ে যাওয়ার দিনে দারুণ এক হ্যাটট্রিকে দলকে এনে দিলেন জয়।
  • পেলেকে ছাড়িয়ে চূড়ায় মেসি
    বলিভিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নিলেন লিওনেল মেসি। পরে দ্বিতীয়ার্ধের শুরুতে করলেন আরেকটি। এরই সঙ্গে পেলেকে ছাড়িয়ে লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়লেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • এভাবে চলতে দেওয়া যায় না: আর্জেন্টিনা কোচ
    বিশ্বকাপ বাছাইয়ের আন্তর্জাতিক সূচিতে ইংল্যান্ডসহ ইউরোপের আরও কয়েকটি দেশের ক্লাব ফুটবলার ছাড়তে রাজি না হওয়ায় বেজায় চটেছেন লিওনেল স্কালোনি। বিরক্তির সুরে আর্জেন্টিনা কোচ বললেন, এভাবে চলতে দেওয়া যায় না।
  • শিরোপা উদযাপন মাটি করতে চান না মেসি
    কোপা আমেরিকা জয়ের পর প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে যাচ্ছে আর্জেন্টিনা। বাড়তি উচ্ছ্বাস তাই ছুঁয়ে যেতেই পারে। তবে বেশি আবেগতাড়িত হয়ে গেলে লক্ষ্য থেকে সরে যেতে পারে মনোযোগ। দলকে তাই সতর্ক করলেন অধিনায়ক লিওনেল মেসি। বললেন, বলিভিয়ার বিপক্ষে না জিতলে শিরোপা উদযাপন মাটি হয়ে যাবে।
  • নিজেদের সেরা ভাবলেই বিপদ, বললেন মেসি
    তরুণ-অভিজ্ঞদের মিশেলে গড়া আর্জেন্টিনার বর্তমান দলটিকে ঘিরে প্রত্যাশা অনেক। গত দুই বছরে ধারাবাহিকভাবে উন্নতি করেছে দলটি, তাদের খেলার ধরনে আছে আত্মবিশ্বাসের ছাপ। অনেক প্রতীক্ষার পর বড় একটা সাফল্যও মিলেছে। তবে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ দেখছেন লিওনেল মেসি। চূড়ায় পৌঁছে গেছি, আমরাই সেরা-এমনটা ভাবলেই বরং বিপদের শঙ্কা দেখছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • কসোভোর মাঠে স্পেনের জয়
    শক্তি-সামর্থ্যে দুই দলের মাঝে বিস্তর ফারাক থাকলেও প্রতি-আক্রমণে বেশ ভালোই চ্যালেঞ্জ জানাল কসোভো। তবে দুই অর্ধের দুই গোলে স্বস্তির জয় ঠিকই পেল স্পেন।
  • কেইনের দুর্দান্ত গোলের পর পোল্যান্ডের পাল্টা জবাব
    প্রতিপক্ষ সহজ থেকে কঠিন হলো। গ্যারেথ সাউথগেট তাই ফিরে গেলেন তার মূল একাদশে। তবে বিশ্রাম থেকে ফেরা দল নিজেদের স্বরূপে মেলে ধরতে পারল না। দুর্দান্ত এক গোলে অবশ্য পথ দেখিয়েছিলেন হ্যারি কেইন। আশা জেগেছিল ইংল্যান্ডের ছয়ে ছয়ের। কিন্তু শেষ সময়ে তাদের উৎসব মাটি করে দেয় পোল্যান্ড।
  • লিথুয়ানিয়ার জালে ইতালির গোল উৎসব
    চার মিনিটের মধ্যে সৌভাগ্যসূচক দুই গোলে এগিয়ে যাওয়ার পর যেন গোল উৎসবে মাতল ইতালি। দাপুটে ফুটবলে লিথুয়ানিয়াকে উড়িয়ে দুই ম্যাচ পর জয়ের পথে ফিরল রবের্তো মানচিনির দল।
  • আইসল্যান্ডের মাঠে অনায়াস জয় জার্মানির
    আক্রমণের তুলনায় খুব বেশি গোল মেলেনি। অবশ্য একেবারে কমও হয়নি। আইসল্যান্ডের বিপক্ষে দুই অর্ধে দুটি করে গোল করে বিশ্বকাপ বাছাইয়ে আরেকটি অনায়াস জয় তুলে নিয়েছে জার্মানি।
  • গ্রিজমানের জোড়া গোলে জয়ে ফিরল ফ্রান্স
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আগেভাগে বিদায় নেওয়ার পর বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচে হোঁচট। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া ফ্রান্স অবশেষে খারাপ সময় পেছনে ফেলতে পারল। ফিনল্যান্ডকে হারিয়ে জয়ের পথে ফিরল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ৫ সেকেন্ডেই পেনাল্টি!
    দর্শকরা হয়তো তখন কেবলই নড়েচড়ে বসছে। কিক অফের পর সতীর্থের লম্বা করে বাড়ানো বল সিমন এমভুসা পেলেন ডি-বক্সে। এগিয়ে গিয়ে তাকে ধাক্কা দিয়ে ফেলে দিলেন প্রতিপক্ষের গোলরক্ষক। সঙ্গে সঙ্গে রেফারি বাজালেন পেনাল্টির বাঁশি। ম্যাচের বয়স তখন কত? ৫ সেকেন্ড!
  • আজারবাইজানকে উড়িয়ে শীর্ষে ফিরল পর্তুগাল
    ক্রিস্তিয়ানো রোনালদোর অনুপস্থিতি বুঝতে দিলেন না দলের অন্য সদস্যরা। বিশ্বকাপ বাছাইয়ে আজারবাইজানকে সহজেই হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরল পর্তুগাল।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ নিয়ে ফিফার তদন্ত শুরু
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের স্থগিত হওয়া ম্যাচ নিয়ে তদন্ত শুরু করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের ঘটনা ফিফা সভাপতির কাছে ‘পাগলাটে’
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হওয়ার ঘটনা ও কারণ নিয়ে তদন্ত শুরু করেছে ফিফা। খেলা চলাকালীন স্বাস্থ্য কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যেভাবে মাঠে ঢুকে কিছু খেলোয়াড়কে বের করে আনার চেষ্টা করেছে, সেটিকে ‘পাগলাটে’ বলে বর্ণনা করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ: পর্যালোচনার পর ফিফার সিদ্ধান্ত
    এরই মধ্যে মাঝ পথে সুপার ক্লাসিকো স্থগিত নিয়ে প্রতিবেদন পেয়েছে ফিফা। ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচের প্রতিবেদন বিশ্লেষণ করে সম্ভাব্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ স্থগিত: এখন প্রশ্ন উইলিয়ানকে নিয়ে
    আর্জেন্টিনার চার খেলোয়াড় কোয়ারেন্টিনের নিয়ম ভাঙায় ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ পণ্ড হয়ে যাওয়ার পর এবার প্রশ্ন উঠেছে ব্রাজিলের দুই খেলোয়াড় উইলিয়ান ও আন্দ্রেয়াস পেরেইরাকে নিয়ে। এ দুজনও ইউরোপ থেকে এসেছেন। কিন্তু কোয়ারেন্টিন প্রটোকল না মেনে দিব্যি চলছেন!
  • জর্জিয়াকে উড়িয়ে জয়ে ফিরল স্পেন
    বিশ্বকাপ বাছাইয়ে ২৮ বছর পর হারের তেতো অভিজ্ঞতা হয়েছিল আগের ম্যাচে। তা ভুলতেই যেন তলানির দল জর্জিয়ার ওপর চড়াও হলো স্পেন। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিপক্ষের ওপর ছড়ি ঘোরাল তারা। ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে জয়ে ফেরার সঙ্গে গ্রুপে শীর্ষেও ফিরল লুইস এনরিকের দল।
  • ‘হতাশার রাতে’ ব্রাজিল-স্পেনকে ছাড়িয়ে ইতালি
    ইউরোর ফাইনালে টাইব্রেকারে জর্জিনিয়োর ব্যর্থতা ঢাকা পড়েছিল সতীর্থদের নৈপুণ্যে। কিন্তু এবার তার পেনাল্টি মিস হয়ে থাকল ইতালির হতাশার কারণ। সুইজারল্যান্ডের মাঠে যথেষ্ট সুযোগ তৈরি করেও পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরতে পারল না ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ স্থগিত
    কোয়ারেন্টিন ভাঙার অভিযোগ নিয়ে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে উপস্থিত হওয়ার পরই জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে। স্থগিত হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মাঝপথে বন্ধ
    ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে কোয়ারেন্টিনের নিয়ম ভাঙার অভিযোগ নিয়ে মাঠে উপস্থিত হয়েছেন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের আপত্তির মুখে মাঝপথেই বন্ধ হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই।
  • বেলের হ্যাটট্রিকে 'দুঃস্বপ্নের সফরে' ওয়েলসের জয়
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা বেলারুশের বিপক্ষে হোঁচট খেতে বসেছিল ওয়েলস। দারুণ নৈপুণ্যে পথ দেখালেন গ্যারেথ বেল। শেষ মুহূর্তে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি দলকে এনে দিলেন কাঙ্ক্ষিত জয়।
  • ব্রাজিলের বিপক্ষে ৪ খেলোয়াড়কে হারানোর শঙ্কায় আর্জেন্টিনা
    ব্রাজিলের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচের আগে আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে উঠেছে কোয়ারেন্টিনের নিয়ম ভঙ্গের অভিযোগ। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। ফলে অনিশ্চয়তার মুখে পড়ে গেছে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই চার খেলোয়াড়ের অংশগ্রহণ।
  • ব্রাজিল ম্যাচ অন্য ম্যাচের মতোই: আর্জেন্টিনা কোচ
    দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ মাঠে গড়ানোর আগে বারুদে উত্তাপ ছড়াবে। দুই কোচের মধ্যে চলবে কথার লড়াই। দুই পক্ষের সমর্থকরাও কম যাবেন না। ব্রাজিলি-আর্জেন্টিনা ম্যাচ ঘিরে এটা হওয়াই তো স্বাভাবিক। কিন্তু আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি যেন উত্তাপে পানি ঢেলে দিলেন! বললেন-এটি স্রেফ আরেকটা ম্যাচ!
  • পরের দুই ম্যাচেও স্যানচোকে পাচ্ছে না ইংল্যান্ড
    বিশ্বকাপ বাছাইয়ে অ্যান্ডোরা ও পোল্যান্ডের বিপক্ষেও ম্যানচেস্টার ইউনাইডেট উইঙ্গার জেডন স্যানচোকে দলে পাচ্ছে না ইংল্যান্ড।
  • ‘ঐতিহাসিক’ অর্জনের আনন্দ ব্রাজিলের
    সেরা একাদশ সাজাতে কিছুটা বেগ পেতে হয়েছে। গোল পেতেও কষ্ট হয়েছে অনেক। তবে ঠিকই চিলিকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। টানা সাত ম্যাচ জিতে তিতের দল গড়েছে ইতিহাস। এভেরতন-ওয়েভেরতেনরাও ভাসছেন ‘ঐতিহাসিক’ অর্জনের আনন্দে।
  • কষ্টের জয়ে ব্রাজিলের সাতে সাত
    প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের না ছাড়ায় নেই প্রথম পছন্দের চার খেলোয়াড়সহ নয় জন। তবুও ব্রাজিলকে ঠেকিয়ে রাখতে পারেনি চিলি। কোপা আমেরিকার ফাইনালে হারের দুঃখ ভুলে বিশ্বকাপ বাছাইয়ে জয়রথেই রয়েছে তিতের দল। 
  • ভেনেজুয়েলাকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    কোপা আমেরিকা চ্যাম্পিয়নের বেশে প্রথম মাঠে নেমে দারুণ পারফরম্যান্স উপহার দিল আর্জেন্টিনা। অধিকাংশ সময় এক জন কম নিয়ে খেলা ভেনেজুয়েলাকে পুরোটা সময় কোণঠাসা করে রেখে দারুণ জয় তুলে নিল লিওনেল স্কালোনির দল।
  • আক্রমণে বিবর্ণ জার্মানির কষ্টের জয়
    দুর্বল লিখটেনস্টাইনকে পেয়েও আক্রমণভাগের বিবর্ণতা পুরোপুরি কাটিয়ে উঠতে পারল না জার্মানি। তবে দুই অর্ধের দুই গোলে প্রত্যাশিতভাবেই বিশ্বকাপ বাছাইয়ে জয়ের পথে ফিরেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বুলগেরিয়ার বিপক্ষে ইতালির হোঁচট
    ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণে ও আক্রমণে ছড়ি ঘোরাল ইতালি। শুরুতে এগিয়েও গেল তারা। কিন্তু পরে আক্রমণের তুলনায় মিলল না গোল। নিজেদের মাঠে বুলগেরিয়ার বিপক্ষে তাই পয়েন্ট হারাল রবের্তো মানচিনির দল।
  • হাঙ্গেরিকে উড়িয়ে ইংল্যান্ডের চারে ৪
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে উজ্জীবিত পারফরম্যান্সে নজর কাড়া সেই হাঙ্গেরিকে খুঁজে পাওয়া গেল না। প্রথমার্ধে নিজেদের খুঁজে ফেরা ইংল্যান্ড বিরতির পর যেন তেতে উঠল। প্রতিপক্ষের জালে গোল উৎসব করে বিশ্বকাপ বাছাইয়ে টানা চতুর্থ জয় তুলে নিল গ্যারেথ সাউথগেটের দল।