• মানের জীবনবোধ: প্রাসাদ-বিলাসবহুল গাড়ি কী কাজে আসবে?
    সাফল্য, খ্যাতি, প্রাচুর্যে যখন ভরে যায় জীবন, অতীতকে তখন ভুলে যান অনেকে। কেউ স্বেচ্ছায়, কেউ বা অজান্তে। কিন্তু পিছিয়ে থাকা জনপদে কঠোর দারিদ্রতার মধ্যে বেড়ে ওঠা সাদিও মানে নিজের অতীত ভুলতে পারেননি কখনও। বরং মানুষের পাশে থাকাটাকেই জীবনের ব্রত হিসেবে নিয়েছেন সেনেগালের এই ফুটবলার।
  • লেভানদোভস্কির সঙ্গে ‘সম্পর্ক মেরামতে’ আশাবাদী বায়ার্ন
    সাম্প্রতিক সময়ে রবের্ত লেভানদোভস্কি ও বায়ার্ন মিউনিখের মধ্যে শীতল সম্পর্ক যেভাবে দৃশ্যত হয়েছে, তাতে আগামী মৌসুমের আগে দুই পক্ষের সম্পর্ক জোড়া লাগার সম্ভাবনা বেশ কম। ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালহামিজিচ অবশ্য আশাবাদী। সম্পর্ক ঠিকঠাক হওয়ার পর পোল্যান্ড অধিনায়ক জার্মান ক্লাবটিতে থাকবেন বলেই তার বিশ্বাস।
  • নিঃস্বার্থ মানসিকতার কারণে মানেকে দলে টেনেছে বায়ার্ন: নাগেলসমান
    প্রথম আলাপেই সাদিও মানেকে মনে ধরে যায় ইউলিয়ান নাগেলসমানের। সেনেগালের এই ফরোয়ার্ডের নিঃস্বার্থ মনোভাব তাকে দলে টানার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছিল বলে জানালেন বায়ার্ন মিউনিখ কোচ।
  • বায়ার্নে ৩ বছরের চুক্তিতে মানে
    সব জল্পনার অবসান আগেই টেনেছিলেন সাদিও মানে। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লিভারপুলে সাফল্যে রাঙানো ছয় বছরের অধ্যায়ের ইতি টেনে বায়ার্ন মিউনিখে তিন বছরের চুক্তিতে যোগ দিলেন সেনেগালের এই ফরোয়ার্ড।
  • বায়ার্নের ডাকে সাড়া দিলেন সাদিও মানে
    সদ্য শেষ হওয়া মৌসুমের শেষ দিক থেকে শোনা যাচ্ছিল, লিভারপুল অধ্যায়ের ইতি টানতে যাচ্ছেন সাদিও মানে। কদিন পর সেই গুঞ্জনে যোগ হয়, বায়ার্ন মিউনিখে যোগ দিচ্ছেন সেনেগাল ফরোয়ার্ড। সেসব বিচ্ছিন্ন খবর এবার পেল শক্ত ভিত। মানে নিজেই বললেন, জার্মান ক্লাবটিই তার জন্য সঠিক জায়গা।
  • যেকোনো মূল্যে বায়ার্ন ছাড়তে চান লেভানদোভস্কি
    যত দিন গড়াচ্ছে, ততই যেন জটিল হয়ে উঠছে রবের্ত লেভানদোভস্কি ও বায়ার্ন মিউনিখের সম্পর্ক। এক পক্ষ ক্লাব ছাড়তে উদগ্রীব হলেও আরেক পক্ষ কোনোভাবেই চুক্তিবদ্ধ ওই খেলোয়াড়কে সময়ের আগে ছাড়তে নারাজ। এতে ক্লাব-খেলোয়াড়ের এতদিনের ‘মধুর সম্পর্ক’ তিক্ত হতে শুরু করেছে। নিজের অবস্থানে অনড় পোলিশ তারকা যেমন ক্লাবের সঙ্গে কোনো আলোচনাতেই যেতে রাজি নন। যেভাবেই হোক, দল ছাড়তে চান তিনি।
  • লেভানদোভস্কির সমালোচনায় বায়ার্ন সভাপতি
    বায়ার্ন মিউনিখ অধ‍্যায় শেষ, বলে দিয়েছেন রবের্ত লেভানদোভস্কি। তবে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে কোনোভাবেই পোলিশ এই স্ট্রাইকারকে ছাড়তে রাজি নয় জার্মান চ‍্যাম্পিয়নরা। নিজেদের অবস্থান আবার পরিষ্কার করার সঙ্গে তার সমালোচনাও করেছেন হেরবের্ট হাইনার। ক্লাবটির সভাপতির মতে, চুক্তিবদ্ধ একজন ফুটবলারের এভাবে কথা বলা উচিত নয়।
  • বায়ার্নে আমার গল্পের এখানেই শেষ: লেভানদোভস্কি
    বায়ার্ন মিউনিখের সঙ্গে রবের্ত লেভানদোভস্কি যে চুক্তি নবায়ন করতে চান না, সেই খবর মিলেছে আগেই। এবার পোলিশ তারকা নিজেই ঘোষণা দিলেন, জার্মান চ্যাম্পিয়নদের সঙ্গে থাকার কথা আর ভাবছেন না তিনি।
  • বায়ার্নে ২০২৪ পর্যন্ত খেলবেন নয়ার
    বায়ার্ন মিউনিখের সঙ্গে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ালেন মানুয়েল নয়ার। নতুন চুক্তি অনুযায়ী, জার্মানি জাতীয় দলের অধিনায়ক বুন্ডেসলিগার ক্লাবটিতে থাকবেন ২০২৪ সাল পর্যন্ত।
  • জার্ড মুলারের আরেকটি রেকর্ড ছুঁলেন লেভানদোভস্কি
    মৌসুম জুড়ে দারুণ ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি শেষটাও রাঙালেন গোল করে। বায়ার্ন মিউনিখ তারকা আরও একবার মৌসুম শেষ করলেন বুন্ডেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়ে। নাম লেখালেন একটি রেকর্ডেও।
  • ড্র দিয়ে মৌসুম শেষ করল বায়ার্ন
    আগেই শিরোপা নিশ্চিত হয়ে গেছে বায়ার্ন মিউনিখের। এই ম্যাচে তেমন কোনো প্রাপ্তি বা হারানোর কিছু ছিল না ভলফসবুর্কেরও। সেই কারণেই কিনা, বেশ হালকা মেজাজে দেখা গেল দুই দলকেই। নিজেদের সেরা ছন্দে না থাকা ইউলিয়ান নাগেলসমানের দল  মৌসুম শেষ করল ড্র দিয়ে।
  • বায়ার্ন ছাড়তে চান লেভানদোভস্কি
    রবের্ত লেভানদোভস্কির বায়ার্ন মিউনিখ ছাড়ার গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। তা সত্যি করে সেই পথেই পা বাড়াচ্ছেন তিনি। তারকা এই ফরোয়ার্ড ক্লাব ছাড়তে চান বলে জানিয়েছেন ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদজিক।
  • লেভানদোভস্কিকে নিয়েই ভবিষ্যৎ পরিকল্পনা সাজাচ্ছেন বায়ার্ন কোচ
    আসছে গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ ছাড়বেন রবের্ত লেভানদোভস্কি, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছে বেশ। দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের অবশ্য তা নিয়ে কোনো ভাবনা নেই। তিনি নিশ্চিত, চুক্তির মেয়াদের শেষ পর্যন্ত ক্লাবেই থাকবেন এই তারকা ফরোয়ার্ড।
  • ২০২৪ পর্যন্ত বায়ার্নে মুলার
    শৈশবের ক্লাব বায়ার্ন মিউনিখের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন টমাস মুলার।  জার্মানির সফলতম ক্লাবটিতে ২০২৪ সাল পর্যন্ত থাকবেন এই ফরোয়ার্ড।
  • বায়ার্নে পরিবর্তনের আভাস দিলেন নাগেলসমান
    বুন্ডেসলিগার শিরোপা নিশ্চিত করার পর প্রথম ম‍্যাচেই হেরে গেছে বায়ার্ন মিউনিখ। এর পেছনে ইউলিয়ান নাগেলসমান দেখছেন নিবেদনের ঘাটতি। বায়ার্ন কোচ মনে করছেন, লক্ষ্য পূরণ হয়ে যাওয়ায় জেতার তাড়নার ঘাটতি ছিল খেলোয়াড়দের মাঝে। তাই ডাক দিয়েছেন পরিবর্তনের।
  • ‘টানা ১০ বুন্ডেসলিগা জয় অনেক বড় অর্জন’
    অনেকের চোখে, বুন্ডেসলিগা অনেকটা এক ঘোড়ার দৌড়। প্রতিযোগিতাটির ৫৮ বছরের ইতিহাসে বায়ার্ন মিউনিখের সাফল্য দেখলে সেটাই প্রমাণ হয়। তারপরও টানা ১০ বার ইউরোপের শীর্ষ একটি প্রতিযোগিতার মুকুট নিজেদের দখলে রাখা, অসাধারণই বটে। যাদের হাত ধরে এই অভূতপূর্ব সাফল্য, সেই খেলোয়াড়দের চোখে এর মূল্য অনেক।
  • ডর্টমুন্ডকে হারিয়ে বায়ার্নের টানা দশম শিরোপা 
    শিরোপার হাতছানিতে মাঠে নেমে প্রথমার্ধেই দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিল বায়ার্ন মিউনিখ। পরে ব্যবধান কমিয়ে বরুশিয়া ডর্টমুন্ড লড়াইয়ের সম্ভাবনা জাগালেও প্রতিপক্ষের দাপুটে পারফরম্যান্সের সঙ্গে পেরে উঠল না। টানা দশমবারের মতো লিগ শিরোপা ঘরে তুলল রেকর্ড চ্যাম্পিয়নরা। 
  • আর এক জয় দূরে বায়ার্ন
    জার্মান কাপে আগেভাগে বিদায়ের পর চ্যাম্পিয়ন্স লিগ থেকেও ছিটকে পড়ায় হতাশা ঘিরে ধরেছে বায়ার্ন মিউনিখকে। খুব খারাপ সময়ের মধ্যে একটা উৎসবের উপলক্ষ পেতে যাচ্ছে দলটি। আর্মিনিয়া বিলেফেল্ডকে হারিয়ে বুন্ডেসলিগার শিরোপা ধরে রাখার খুব কাছে পৌঁছে গেছে রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বায়ার্ন জিতলেও মৃত্যুর হুমকি পান কোচ নাগেলসমান
    দল ভালো না করতে পারলে অধিকাংশ ক্ষেত্রেই দায় এসে পড়ে কোচের ওপর। ভক্তদের তীব্র রোষানলেও পড়তে হয় তাদের। তবে ইউলিয়ান নাগেলসমানের অভিজ্ঞতাটা একটু ভিন্ন। বায়ার্ন মিউনিখ ভালো খেললেও নাকি মৃত্যুর হুমকি পান তিনি!
  • লেভানদোভস্কির সঙ্গে চুক্তির খবর উড়িয়ে দিল বার্সেলোনা
    বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কিকে আসছে গ্রীষ্মেই বার্সেলোনা দলে ভেড়াতে চায় বলে গুঞ্জন রয়েছে। দুই পক্ষ চুক্তির খুব কাছাকাছি পৌঁছে গেছে, এমন খবরও কিছু গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে। তবে এসবের কোনো সত্যতা নেই বলে মন্তব্য করেছেন কাতালান ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর মাতেও আলেমানি।
  • বায়ার্নের কানকে এমেরির পাল্টা জবাব
    ঘরের মাঠে উজ্জীবিত পারফরম্যান্সে জয়ের পর জায়ান্টদের মাঠে গিয়ে ড্র করল ভিয়ারিয়াল। তাতেই ঘটে গেল এবারের চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে বড় অঘটন। সব সমীকরণ, সম্ভাবনা উল্টে দিয়ে কোয়ার্টার-ফাইনালেই বায়ার্ন মিউনিখকে থামিয়ে দিল ভিয়ারিয়াল। অনেকের মতে, ভিয়ারিয়াল অসাধ্য সাধন করেছে। তবে প্রতিপক্ষকে যথাযথ কৃতিত্ব দিতে যেন রাজি নয় জার্মান চ্যাম্পিয়নদের প্রধান নির্বাহী অলিভার কান। তার বিতর্কিত মন্তব্য শুনে পাল্টা খোঁচা দিলেন স্প্যানিশ ক্লাবটির কোচ উনাই এমেরি।
  • ‘ওপরে থুতু ছুঁড়লে নিজের মুখেই পড়ে’, নাগেলসমানকে ভিয়ারিয়াল অধিনায়ক
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পর ইউলিয়ান নাগেলসমানকে এক হাত নিয়েছেন ভিয়ারিয়াল অধিনায়ক দানি পারেহো। বায়ার্ন মিউনিখ কোচের মন্তব্য তাদের প্রতি সম্মানজনক ছিল না বলে মনে করছেন তিনি।
  • ‘লেভানদোভস্কিকে ছেড়ে দেওয়ার মতো পাগলামি করবে না বায়ার্ন’
    কয়েক মৌসুম ধরে রবের্ত লেভানদোভস্কি যে ফর্মে আছেন, তাতে বায়ার্ন মিউনিখ তাকে ছেড়ে দেবে, এমনটা ভাবাও কঠিন। তবে সাম্প্রতিক সময়ে গুঞ্জন শোনা যাচ্ছে, এই তারকা ফরোয়ার্ডকে দলে টানার চেষ্টা করছে বার্সেলোনা। বিষয়টি উড়িয়ে দিয়েছেন জার্মান ক্লাবটির প্রধান নির্বাহী অলিভার কান।
  • ‘আমার ক্যারিয়ারে সবচেয়ে বাজে তিনটি হারের একটি’
    টানা দশমবারের মতো বুন্ডেসলিগার শিরোপা জয়ের অভিযানে দারুণভাবে এগিয়ে চলেছে বায়ার্ন মিউনিখ। তবে এতে সন্তুষ্ট হতে পারছেন না দলটির কোচ ইউলিয়ান নাগেলসমান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বিদায় নিয়ে ভীষণ হতাশ তিনি। এই জার্মান মনে করেন, বায়ার্নের মাপের একটি দলের জন্য কেবল লিগ জয়ই যথেষ্ট নয়।
  • বায়ার্নকে বিদায় করে শেষ চারে ভিয়ারিয়াল
    প্রথম লেগে এগিয়ে থাকার আত্মবিশ্বাস ছিল সঙ্গী। ফিরতি লড়াইয়ে অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল ভিয়ারিয়াল। সেই দেয়াল ভেঙে বায়ার্ন মিউনিখকে পথ দেখালেন রবের্ত লেভানদোভস্কি, কিন্তু শেষ রক্ষা হলো না। শেষ দিকের গোলে জার্মান চ্যাম্পিয়নদের আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল স্প্যানিশ দলটি।
  • বায়ার্নের বিপক্ষে ফ্রাইবুর্কের ম্যাচ বাতিলের আবেদন খারিজ
    বদলি নামানো নিয়ে বিভ্রাটে বায়ার্ন মিউনিখের ১২ জন খেলোয়াড় মাঠে থাকায় ম্যাচটি বাতিলের আপিল করেছিল ফ্রাইবুর্ক। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) তাদের সে আবেদন নাকচ করে দিয়েছে।
  • ‘ভালো খেলিনি, তাই এই হার প্রাপ্য’
    ভিয়ারিয়াল গোলের কয়েকটি সহজ সুযোগ নষ্ট না করলে বড় ব্যবধানে হারতে পারত বায়ার্ন মিউনিখ। পুরো ম্যাচে স্প্যানিশ দলটির প্রাধান্য ছিল স্পষ্ট। রক্ষণ বা আক্রমণ, কোনোখানেই ভালো খেলতে পারেনি জার্মান চ্যাম্পিয়নরা। এমন বিবর্ণ পারফরম্যান্সের পর দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের সরল স্বীকারোক্তি, হার তাদের প্রাপ্য ছিল।
  • এবার বায়ার্নকে হারিয়ে দিল ভিয়ারিয়াল
    চেনা আঙিনায় গ্যালারি ভর্তি দর্শকের সামনে উজ্জীবিত ফুটবল উপহার দিল ভিয়ারিয়াল। ম্যাচ জুড়ে আক্রমণে ভুগল বায়ার্ন মিউনিখ। আগের ম্যাচে গোলের বন্যা বইয়ে দেওয়া জার্মান চ্যাম্পিয়নরা এবার জালের দেখাই পেল না। ইউলিয়ান নাগেলসমানের দলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা জাগাল স্প্যানিশ দলটি।
  • ‘১৮ সেকেন্ডে ফ্রাইবুর্ক নিশ্চয়ই ২ গোল করত না’
    ম্যাচে খেলোয়াড় বদলি নামানো নিয়ে বিভ্রান্তি তৈরি এবং এর ফলে কিছুক্ষণের জন্য বায়ার্ন মিউনিখের ১২ জন খেলোয়াড় মাঠে থাকায় অবশ্যই একটা ভুল হয়েছে। তবে এর সুযোগ কাজে লাগিয়ে ফ্রাইবুর্কের ম্যাচ বাতিলের আবেদন করা এবং পয়েন্ট পাওয়ার চেষ্টা করাটা ভালো চোখে দেখছেন না জার্মান চ্যাম্পিয়নদের কোচ ইউলিয়ান নাগেলসমান।
  • ভুলে বায়ার্নের খেলল ১২ জন, ম্যাচ বাতিল চায় ফ্রাইবুর্ক
    ফ্রাইবুর্কের মাঠে বায়ার্ন মিউনিখের ৪-১ গোলে জয়ের পর কেটে গেছে দুটি দিন। কিন্তু ম্যাচ নিয়ে অস্বস্তি কাটছে না স্বাগতিকদের। আধুনিক ফুটবলের যুগে কারণটা অভাবনীয়, কয়েক সেকেন্ডের জন্য জার্মান চ্যাম্পিয়নরা যে খেলেছিল ১২ জন নিয়ে!
  • শেষ আটে চেলসির মুখোমুখি রিয়াল
    নকআউট পর্বের প্রথম ধাপে অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লেখা রিয়াল মাদ্রিদ কোয়ার্টার-ফাইনালেও পেয়েছে শক্ত প্রতিপক্ষ। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে তারা খেলবে চেলসির বিপক্ষে।
  • লেভানদোভস্কির রেকর্ড গড়া হ্যাটট্রিকে শেষ আটে বায়ার্ন
    প্রথম লেগে শেষ সময়ের গোলে কোনোমতে হার এড়ানো বায়ার্ন মিউনিখকে এবার দেখা গেল বিধ্বংসী রুপে। ১১ মিনিটের ঝলকে রবের্ত লেভানদোভস্কি করলেন হ্যাটট্রিক, গড়লেন রেকর্ড। সালসবুর্ককে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল ছয়বারের চ্যাম্পিয়নরা।
  • হারের মুখ থেকে ড্রয়ের স্বস্তি বায়ার্নের
    চার দিন আগে ঘরোয়া লিগে ছন্নছাড়া ফুটবল খেলা বায়ার্ন মিউনিখ এবার আরও বড় মঞ্চে হারতে বসেছিল। শক্তিতে অনেক পিছিয়ে থাকা সালসবুর্ক জাগিয়েছিল অসাধারণ এক জয়ের সম্ভাবনা। তবে শেষ সময়ে পাল্টে গেল দৃশ্যপট। নির্ধারিত সময়ের শেষ মিনিটে কিংসলে কোমানের গোলে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়ল জার্মান চ্যাম্পিয়নরা।
  • বোহমের মাঠে বায়ার্নের ‘সবচেয়ে বাজে’ পারফরম্যান্স
    এক গোল দিয়ে টপাটপ চার গোল হজম করল বায়ার্ন মিউনিখ। শেষ পর্যন্ত তুলনামূলক অনেক দুর্বল বোহমের কাছে হারল বড় ব্যবধানে। দলের এমন বিবর্ণ পারফরম্যান্স কোনোভাবেই মেনে নিতে পারছেন না জসুয়া কিমিখ। এই মিডফিল্ডারের চোখে এটি ছিল তাদের মৌসুমের ‘জঘন্যতম পারফরম্যান্স’।
  • কোভিডে আক্রান্ত বায়ার্নের মুসিয়ালা
    চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সমস্যা বেড়েই চলেছে বায়ার্ন মিউনিখের। এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মিডফিল্ডার জামাল মুসিয়ালা।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অধিনায়ককে হারাল বায়ার্ন
    অনেক বড় একটা ধাক্কা খেয়েছে বায়ার্ন মিউনিখ। হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় কয়েক সপ্তাহের জন্য ছিটকে গেছেন গোলপোস্টের নিচের বড় ভরসা মানুয়েল নয়ার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় সালসবুর্কের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে নিশ্চিতভাবেই খেলতে পারবেন না তিনি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে আত্মঘাতী গোলে জিতল বায়ার্ন
    চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলল লাইপজিগ। দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াল তারা। তবে দুর্ভাগ্যবশত আবারও পিছিয়ে পড়ার পর আর সমতায় ফিরতে পারল না দলটি। নাটকীয় জয়ে বুন্ডেসলিগার পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরও মজবুত করল বায়ার্ন মিউনিখ।
  • দুরন্ত হলান্ডকে নিয়ে সংশয় লেভানদোভস্কির!
    ফুটবল বিশ্বে সময়ের সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের একজন হিসেবে বিবেচনা করা হয়ে আর্লিং হলান্ডকে। তরুণ এই ফরোয়ার্ডকে অনেকেই রাখেন ভবিষ্যতের সম্ভাব্য সেরা তারকাদের কাতারেও। তবে এই বিষয়ে এখনই উপসংহারে আসতে চান না রবের্ত লেভানদোভস্কি। বর্তমানে দুরন্ত ফর্মে আছে বলেই যে বছরের পর বছর ধরে ২১ বছর বয়সী এই ফুটবলার একই ছন্দ ধরে রাখতে পারবেন, তার কোনো নিশ্চয়তা নেই বলেই মনে করেন বায়ার্ন মিউনিখ তারকা।
  • হের্টা বার্লিনের বিপক্ষে বায়ার্নের সহজ জয়
    হের্টা বার্লিনের বিপক্ষে দুই অর্ধে দুটি করে গোলের দেখা পেল বায়ার্ন মিউনিখ। সহজ জয়ে বুন্ডেসলিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান সুসংহত করল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • আরও রেকর্ড গড়ার প্রতিশ্রুতি বর্ষসেরা লেভানদোভস্কির
    আলো ঝলমলে বছর পার করার স্বীকৃতি পেয়েছেন রবের্ত লেভানদোভস্কি। বায়ার্ন মিউনিখের এই তারকা ফরোয়ার্ড জিতে নিয়েছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের মুকুট। উচ্ছ্বাসভরা কণ্ঠে প্রতিশ্রুতি দিয়েছেন, সামনের পথচলায়ও অব্যাহত রাখবেন রেকর্ড ভাঙা-গড়ার খেলা।
  • চমৎকার হ্যাটট্রিকে লেভানদোভস্কির ৩০০
    গোলমেশিন রবের্ত লেভানদোভস্কিকে থামানোর কোনো উপায়ই যেন জানা নেই প্রতিপক্ষ দলগুলোর। বুন্ডেসলিগায় গত আসরে রেকর্ড গড়ার পর এবারও একই ছন্দে গোল করে চলেছেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার কোলনের জালে হ্যাটট্রিক করার পথে প্রতিযোগিতাটিতে তিনশতম গোলের মাইলফলক স্পর্শ করেছেন পোলিশ তারকা।
  • ‘ভাগ্য আমাদের পাশে ছিল না’
    টানা পাঁচ জয়ে শেষ করেছিল আগের বছর। লম্বা বিরতি শেষে নতুন বছরে প্রথম খেলতে শুরুটাও বেশ ভালোই করে বায়ার্ন মিউনিখ। কিন্তু বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে চার মিনিটে দুই গোল খেয়ে হারের পর দুর্ভাগ্যকে দুষছেন টমাস মুলার। সঙ্গে যথেষ্ট সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় নিজেদেরও দায় দেখছেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।
  • করোনাভাইরাস: আক্রান্ত বায়ার্নের পাঁচ
    বায়ার্ন মিউনিখ শিবিরে জোর আঘাত হেনেছে করোনাভাইরাস। নতুন বছরের প্রথম দিনে গোলরক্ষক মানুয়েল নয়ারসহ চার খেলোয়াড়ের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে ক্লাবটি।
  • ৪৯ বছরের পুরনো আরেকটি রেকর্ড ভাঙলেন লেভানদোভস্কি
    কয়েক মৌসুম ধরেই আছেন ফর্মের তুঙ্গে। ভাঙছেন একের পর এক পুরনো রেকর্ড। সেই ধারাবাহিকতায় এবার বুন্ডেসলিগায় এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও নিজের করে নিলেন রবের্ত লেভানদোভস্কি।
  • ‘বার্সেলোনার বিপক্ষে আরও গোল করতে পারতাম’
    নকআউট পর্ব আগে নিশ্চিত হয়ে গেলেও বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন মিউনিখ নামিয়েছিল পূর্ণ শক্তির দলই। প্রতিপক্ষের বাঁচা-মরার ম্যাচে তাদের গুঁড়িয়ে তুলে নেয় সহজ জয়। দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের কণ্ঠে তারপরও যেন একটু অসন্তোষের ছোঁয়া। দ্বিতীয়ার্ধে কয়েকটি ভালো সুযোগ পেয়েও যে ব্যবধানটা আরও বড় করতে পারেনি তারা।
  • বায়ার্নে ধরাশায়ী বার্সার ইউরোপা লিগে অবনমন
    বায়ার্ন মিউনিখের মাঠে আগে কখনোই জয়ের অভিজ্ঞতা ছিল না বার্সেলোনার। লিখতে হতো তাই নতুন ইতিহাস। সাদামাটা পারফরম্যান্সে ন্যূনতম সম্ভাবনাও জাগাতে পারেনি তারা। মৌসুমের শুরু থেকে নিজেদের খুঁজে ফেরা দলটিকে আরেকবার নাকানিচুবানি খাইয়ে বীরের বেশেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠল জার্মান চ্যাম্পিয়নরা।
  • উত্তেজনায় ঠাসা ম্যাচে ডর্টমুন্ডকে হারাল বায়ার্ন
    ম্যাচের শুরুতেই বায়ার্ন মিউনিখের জালে বল! প্রতিপক্ষের ছোট্ট ভুলে তারা পাল্টা জবাব দিল খানিক বাদেই। রোমাঞ্চকর শুরুর পর এভাবেই চলল আক্রমণ-প্রতি আক্রমণ, গোল-পাল্টা গোল। গতিময় ফুটবলে বরুশিয়া ডর্টমুন্ড সম্ভাবনা জাগাল বটে, তবে নিজেদের ভুলে পেরে উঠল না। দারুণ জয়ে লিগ টেবিলে ব্যবধান বাড়াল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • বায়ার্ন-বার্সা ম্যাচে থাকবে না দর্শক
    জার্মানির বাভারিয়ায় করোনাভাইরাস পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। প্রাণঘাতী এই ভাইরাসের নতুন করে বিস্তার রোধে রাজ্যটির আলিয়াঞ্জ অ্যারেনায় হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন মিউনিখের মধ্যকার ম্যাচে দর্শক না রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
  • বর্ষসেরা স্ট্রাইকার লেভানদোভস্কি
    ব্যালন ডি’অর অ্যাওয়ার্ডে প্রথমবার চালু হওয়া বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবের্ত লেভানদোভস্কি।
  • মাঠে ফিরেই হলান্ডের জোড়া রেকর্ড, বায়ার্নের ১০২
    চোটের কারণে প্রায় দেড় মাস বাইরে থাকলেও ধার যে এতটুকু কমেনি তার প্রমাণ মাঠে ফিরেই দিলেন আর্লিং হলান্ড। ভলফসবুর্কের বিপক্ষে বদলি নেমেই বল পাঠালেন জালে। সেই সঙ্গে গড়লেন সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বুন্ডেসলিগায় ৫০ গোলের অসামান্য কীর্তি।
  • কোভিডের থাবায় দল সাজাতেই ধুঁকছে বায়ার্ন
    করোনাভাইরাসের ছোবলে বায়ার্ন মিউনিখের সমস্যা বেড়েই চলেছে। আগে থেকেই কোয়ারেন্টিনে থাকা দলটির মিডফিল্ডার জসুয়া কিমিখ ও ফরোয়ার্ড এরিক মাক্সিম চুপো-মোটিং কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • কোয়ারেন্টিনে বায়ার্নের আরও ৪ খেলোয়াড়
    চ্যাম্পিয়ন্স লিগে আসছে ম্যাচের আগে একের পর এক সমস্যার মুখে পড়ছে বায়ার্ন মিউনিখ। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসায় দলটির আরও চার খেলোয়াড়কে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
  • বায়ার্নে এতটা হতাশ আগে হননি কোচ
    টানা চার জয়ে দারুণ ছন্দে এগিয়ে যাচ্ছিল বায়ার্ন মিউনিখ। লিগ টেবিলের নিচের দিকের দল আউক্সবুর্কের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রেখে ব্যবধান বাড়িয়ে নেওয়ার ভালো সুযোগ ছিল। কিন্তু হঠাৎ পথ হারিয়ে ভীষণ খারাপ লাগছে বায়ার্ন কোচ ইউলিয়ান নাগেলসমানের।
  • লেভানদোভস্কিকে নতুন লক্ষ্য দিলেন কোচ
    বায়ার্ন মিউনিখের ম্যাচ মানেই যেন রবের্ত লেভানদোভস্কির গোল। অন্তত সাম্প্রতিক সময়ে এটাই তো নিয়মিত চিত্র হয়ে উঠেছে। দিনে দিনে নিজেকে আরও ক্ষুরধার করে তুলেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে নিজের শততম ম্যচটা তিনি রাঙিয়েছেন দারুণ এক হ্যাটট্রিকে। এতে দলের সেরা তারকার কাছে চাওয়াটা যেন আরও বেড়ে গেছে বায়ার্ন কোচ ইউলিয়ান নাগেলসমানের। তার বিশ্বাস, অনায়াসেই ইউরোপ সেরার মঞ্চে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করবেন পোল্যান্ড ফরোয়ার্ড।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে নকআউট পর্বে বায়ার্ন
    চ্যাম্পিয়ন্স লিগে নিজের শততম ম্যাচটাকে দারুণভাগে রাঙালেন রবের্ত লেভানদোভস্কি। নিজে করলেন হ্যাটট্রিক, সতীর্থের গোলে রাখলেন অবদান। বেনফিকাকে উড়িয়ে নকআউট পর্বে পা রাখল বায়ার্ন মিউনিখ।
  • ‘আমরাও মানুষ, মেশিন নই’
    জার্মান কাপের রেকর্ড চ্যাম্পিয়ন তারা। মৌসুমে আছেও দুর্দান্ত ফর্মে। কিন্তু শিরোপা পুনরুদ্ধারের অভিযানে দ্বিতীয় রাউন্ড থেকেই কি-না বিদায় নিতে হয়েছে বায়ার্ন মিউনিখকে। তাও আবার বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে পাঁচ গোল খেয়ে! তবে এমন পরাজয়কে যেন স্বাভাবিকভাবেই নিচ্ছেন দলটির কোচ ইউলিয়ান নাগেলসমান। মনে করিয়ে দিলেন, তারাও মানুষ।
  • ৪৩ বছরে বায়ার্নের সবচেয়ে বড় হার
    ম্যাচের প্রথম ২১ মিনিটের মধ্যেই তিন গোল হজম। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি বায়ার্ন মিউনিখ। উল্টো বিরতির পর খেয়ে বসে আরও দুটি। ক্লাব ইতিহাসে গত ৪৩ বছরে সবচেয়ে বড় হারের তেতো স্বাদ পেয়ে জার্মান কাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে জার্মানির ঐতিহ্যবাহী দলটি।
  • করোনাভাইরাসে আক্রান্ত বায়ার্ন কোচ নাগেলসমান
    করোনাভাইরাস থাবা বসিয়েছে বায়ার্ন মিউনিখ শিবিরে। আক্রান্ত হয়েছেন দলটির কোচ ইউলিয়ান নাগেলসমান।
  • ১৪ মিনিটের ৪ গোলে বায়ার্নের তিনে তিন
    প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করা বায়ার্ন মিউনিখ বিরতির পর গোল উৎসবে মাতল। বেনফিকাকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রাখল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • ৭ মিনিটের ৪ গোলে বায়ার্নের বড় জয়
    হারের ধাক্কা সামলে এক ম্যাচ পরই বুন্ডেসলিগায় জয়ের পথে ফিরেছে বায়ার্ন মিউনিখ। বায়ার লেভারকুজেনকে উড়িয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে ইউলিয়ান নাগেলসমানের দল।
  • বায়ার্নের এরনঁদেজের ৬ মাসের জেল
    স্ত্রীর বিরুদ্ধে সহিংসতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর আদালতের আদেশ অমান্য করায় বায়ার্ন মিউনিখ ও ফ্রান্সের ডিফেন্ডার লুকাস এরনঁদেজ ছয় মাসের কারাদণ্ড পেয়েছেন।
  • বায়ার্নের মাঠে ২১ বছর পর ফ্রাঙ্কফুর্টের জয়
    এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না বায়ার্ন মিউনিখ। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তাদের মাঠ থেকে অসাধারণ এক জয় নিয়ে ফিরল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।
  • ছুটছেন গোলমেশিন লেভানদোভস্কি, উড়ছে বায়ার্ন
    মাঝে এক ম্যাচ বিরতি দিয়ে আবারও জালের দেখা পেলেন রবের্ত লেভানদোভস্কি। দিনাভো কিয়েভের জালে গোল উৎসব করে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল বায়ার্ন মিউনিখ।
  • বায়ার্নের আরেকটি গোল উৎসব
    প্রাক-মৌসুমে নড়বড়ে চেহারার বায়ার্ন মিউনিখ বুন্ডেসলিগায় প্রথম ম্যাচেও ছিল একটু দিশেহারা। তবে পরের ম্যাচেই স্বরূপে ফেরা দলটি এরপর থেকে হয়ে উঠেছে বিধ্বংসী। প্রতিপক্ষ যেই হোক না কেন, গুঁড়িয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য তাদের। সেই ধারাবাহিকতায় এবার লিগে নবাগত বোহোমের জালে গোল উৎসব করল শিরোপাধারীরা।
  • বায়ার্নে আবারও ধরাশায়ী বার্সেলোনা
    ‘এটা প্রতিশোধের মঞ্চ, পুরনো ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ’-কোচের দেওয়া হুঙ্কারে তাল মেলাতে পারলেন না সের্হিও বুসকেতস ও তার সতীর্থরা। বরং পুরোটা সময়ই মাঠের দ্বিতীয় সেরা দল হয়ে রইল বার্সেলোনা। ম্যাচজুড়ে তাদেরকে কোণঠাসা করে রেখে চ্যাম্পিয়ন্স লিগে নতুন অভিযান শুরু করল বায়ার্ন মিউনিখ।
  • বায়ার্নের বিপক্ষে প্রতিশোধের সুযোগ: বার্সা কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ একই গ্রুপে পড়ার পর থেকেই শুরু হয়েছে সেই ‘৮-২’ নিয়ে আলোচনা। দল দুটির মুখোমুখি লড়াইয়ের আগে বার্সেলোনার সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। দলটির কোচ রোনাল্ড কুমান জানালেন, এবারের ম্যাচটিকে বিব্রতকর সেই হারের বদলা নেওয়ার সুযোগ হিসেবে দেখছে তার দল।
  • ভিন্ন চেহারার বার্সাকে নিয়ে বায়ার্ন কোচের ভাবনা
    ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসি চলে গেছেন, নেই আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানও। তাতে বার্সেলোনা শক্তিতে কিছুটা পিছিয়ে পড়লেও তাদের দুর্বল ভাবতে নারাজ বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসমান। বরং দলটিতে যারা আছেন তারাই প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মনে করেন তিনি।
  • লাইপজিগকে উড়িয়ে দিল বায়ার্ন
    আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠল মাঠের লড়াই। কিন্তু স্কোরলাইনে তার প্রভাব তেমন পড়ল না। ফিনিশিংয়ে দুর্বল লাইপজিগের জালে চারবার বল পাঠিয়ে বড় জয় নিয়েই মাঠ ছাড়ল বায়ার্ন মিউনিখ।
  • লেভানদোভস্কির হ্যাটট্রিকে বায়ার্নের গোল উৎসব
    ম্যাচের পর ম্যাচ অসাধারণ ছন্দে এগিয়ে চলেছেন রবের্ত লেভানদোভস্কি। পোলিশ ফরোয়ার্ডের হ্যাটট্রিকে এবার হের্টা বার্লিনকে গুঁড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখ।
  • রিয়ালের রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় বায়ার্ন
    জয়, পরাজয় কিংবা ড্র, ম্যাচের ফল যাই হোক না কেন জালের দেখা পেয়েই চলছে বায়ার্ন মিউনিখ। আর এই পরিক্রমায় দারুণ একটি রেকর্ডও গড়েছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নরা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলা দলগুলোর মধ্যে টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার কীর্তি এখন তাদের।
  • জিনাব্রির জোড়া গোলে বায়ার্নের প্রথম জয়
    দুই গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়ালো কোলন; কিন্তু শেষরক্ষা হলো না। সের্গে জিনাব্রির জোড়া গোলে বায়ার্ন মিউনিখ পেল বুন্ডেসলিগায় চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • লেভানদোভস্কির জোড়া গোলে সুপার কাপ বায়ার্নের
    মৌসুমের প্রথম ম্যাচে দলের হার এড়াতে রেখেছিলেন অবদান। এবার জেতালেন শিরোপা। রবের্ত লেভানদোভস্কির জোড়া গোলে বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে জার্মান সুপার কাপ ঘরে তুলল বায়ার্ন মিউনিখ।
  • লেভানদোভস্কির গোলে হার এড়াল বায়ার্ন
    বুন্ডেসলিগায় গত আসরের রেকর্ড গোলদাতা রবের্ত লেভানদোভস্কি নতুন মৌসুমের শুরুতেও পেলেন জালের দেখা। কিন্তু প্রত্যাশিত জয় পেল না বায়ার্ন মিউনিখ। শিরোপাধারীদের রুখে দিল বরুশিয়া মনশেনগ্লাডবাখ।
  • পাভার্দের চোটে দুর্ভাবনা বাড়ল বায়ার্নের
    চ্যাম্পিয়নদের ডাগআউটে নিশ্চয় দারুণ শুরুর আশায় আছেন বায়ার্ন মিউনিখের তরুণ কোচ ইউলিয়ান নাগেলসমান। তবে নতুন চ্যালেঞ্জের শুরুতে কঠিন পরীক্ষায় পড়তে হবে তাকে। প্রতিপক্ষ ভাবনায় নয়, নিজের দলকে নিয়েই। চোটের আঘাতে যে নাজুক অবস্থা দাঁড়িয়েছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের।
  • করোনাভাইরাসে আক্রান্ত বায়ার্ন মিডফিল্ডার
    ক্লাবে সতীর্থদের সঙ্গে এখনই যোগ দেওয়া হচ্ছে না ফরাসি মিডফিল্ডার কোরোঁতাঁ তোলিসোর। বায়ার্ন মিউনিখের এই ফুটবলারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • ফের জার্মানির বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি
    বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানো রবের্ত লেভানদোভস্কি আবারও জার্মানির বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। টানা দ্বিতীয়বার এই স্বীকৃতি পেলেন পোলিশ স্ট্রাইকার।
  • ২০২৩ পর্যন্ত বায়ার্নে চুপো-মোটিং
    এরিক মাক্সিম চুপো-মোটিংকে ধরে রাখছে বায়ার্ন মিউনিখ। নতুন করে ক্যামেরুনের স্ট্রাইকারের সঙ্গে চুক্তি করেছে বুন্ডেসলিগার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বুন্ডেসলিগার বর্ষসেরা লেভানদোভস্কি
    বায়ার্ন মিউনিখের হয়ে কাটিয়েছেন আরেকটি দুর্দান্ত মৌসুম। এর দারুণ এক স্বীকৃতি পেলেন রবের্ত লেভানদোভস্কি। জার্মান প্রফেশনাল ফুটবলার ইউনিয়নের ভোটে বুন্ডেসলিগার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন এই পোলিশ স্ট্রাইকার।
  • অনেকেই ভুলে যায় আমরা মানুষ: লেভানদোভস্কি
    করোনাভাইরাস বিরতির পর থেকে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে ঠাসা সূচিতে খেলতে হচ্ছে ফুটবলারদের। রিকোভারির সময় মিলছে সামান্যই। এর প্রভাব পড়ছে ফিটনেসে। সামনে ব্যস্ততা বাড়বে আরও। এতে খেলোয়াড়রা তাদের সেরাটা দিতে ভুগবে বলে মনে করেন রবের্ত লেভানদোভস্কি। ব্যস্ত সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার বলেছেন, খেলোয়াড়দের ভালোর কথা অনেক সময়ই ভাবে না ফুটবল কর্তৃপক্ষ।
  • জার্ড মুলারকে ছাড়িয়ে লেভানদোভস্কি, জয়ে শেষ বায়ার্নের
    আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় আউক্সবুর্কের বিপক্ষে তেমন কিছু পাওয়ার ছিল না বায়ার্ন মিউনিখের। তবে অনেক কিছু পাওয়ার ছিল রবের্ত লেভানদোভস্কির। তিনিই পাচ্ছিলেন না জালের দেখা। শেষ পর্যন্ত ৯০তম মিনিটে পোলিশ স্ট্রাইকার পেলেন গোল। ভাঙলেন কিংবদন্তি জার্ড মুলারের বুন্ডেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। জয় দিয়ে মৌসুম শেষ করল টানা নয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন।
  • চ্যাম্পিয়ন বায়ার্নের হোঁচটের ম্যাচে লেভানদোভস্কির রেকর্ড
    লিগে কিংবদন্তি জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁলেন রবের্ত লেভানদোভস্কি। জালের দেখা পেলেন লেরয় সানে। তবে, দুবার এগিয়ে গিয়েও জিততে পারল না বায়ার্ন মিউনিখ। আগেই লিগ শিরোপা নিশ্চিত করা দলটিকে রুখে দিল ফ্রাইবুর্ক।
  • গোল উৎসবে বায়ার্নের শিরোপা উদযাপন
    মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হওয়ার খবর। উপলক্ষটা দারুণ এক জয়ে রাঙাল বায়ার্ন মিউনিখ। রবের্ত লেভানদোভস্কির হ্যাটট্রিকে বরুশিয়া মনশেনগ্লাডবাখকে উড়িয়ে দিল বুন্ডেসলিগার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বুন্ডেসলিগায় টানা নবম শিরোপা বায়ার্নের
    বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে হেরে গেল লাইপজিগ। তাতে বুন্ডেসলিগায় টানা নবমবারের মতো চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ।
  • দ্বিতীয়বার লরিয়াস পুরস্কার পেলেন নাদাল
    ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড জিতেছেন স্পেনের রাফায়েল নাদাল।
  • বায়ার্নে ফ্লিকের স্থলাভিষিক্ত হচ্ছেন নাগেলসমান
    আগামী মৌসুমের শুরু থেকে বায়ার্ন মিউনিখের ডাগআউটে দেখা যাবে ইউলিয়ান নাগেলসমানকে। বর্তমানে লাইপজিগের দায়িত্বে থাকা এই জার্মান কোচের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে বায়ার্ন।
  • মাইন্সে হেরে অপেক্ষা বাড়ল বায়ার্নের
    জিতলেই শিরোপা-সাজানো সেই মঞ্চে ছন্দ হারিয়ে ফেলল বায়ার্ন মিউনিখ। মাইন্সের বিপক্ষে প্রথমার্ধেই দুই গোল হজম করে আর ঘুরে দাঁড়াতে পারল না হান্স ফ্লিকের দল।
  • দলে ফিরলেন লেভানদোভস্কি
    চোট কাটিয়ে দলে ফিরেছেন বায়ার্ন মিউনিখের তারকা ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি। প্রায় চার সপ্তাহ পর মাঠের লড়াইয়ে দেখা যাবে পোলিশ স্ট্রাইকারকে।
  • শিরোপার দুয়ারে বায়ার্ন
    কোলনের মাঠে লাইপজিগ হেরে যাওয়ায় বায়ার্ন মিউনিখের সামনে সুযোগ আসে ব্যবধান বাড়িয়ে নেওয়ার। সেটা দারুণভাগে কাজে লাগিয়েছে জার্মান চ্যাম্পিয়নরা। বায়ার লেভারকুজেনকে হারিয়ে বুন্ডেসলিগায় শিরোপা ধরে রাখার অভিযানে বড় এক ধাপ এগিয়ে গেছে হান্স ফ্লিকের দল।
  • ফ্লিকের দায়িত্ব ছাড়ার ঘোষণায় নাখোশ বায়ার্ন
    মৌসুম শেষে কোচ হান্স ফ্লিকের পদ ছাড়তে চাওয়ার ঘোষণা ভালোভাবে নেয়নি বায়ার্ন মিউনিখ। অসন্তোষ প্রকাশ করে জার্মান ক্লাবটি দাবি করেছে, আলোচনা এখনও শেষ হয়ে যায়নি।
  • মৌসুম শেষে বায়ার্ন ছাড়ছেন ফ্লিক
    গত ১০ মাসে বায়ার্ন মিউনিখের অর্জনের শোকেসে তুলেছেন ৬টি শিরোপা। গড়েছেন এক মৌসুমে ছয় শিরোপা জয়ের ইতিহাস। চলতি মৌসুমেও বুন্ডেসলিগা জয়ের পথে ছুটছে দল। কিন্তু ট্রান্সফার পলিসি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে বনিবনা না হওয়াতেই বোধহয় পথ আলাদা হয়ে গেল। হঠাৎ করেই হান্স ফ্লিক জানালেন, মৌসুম শেষে কোচের দায়িত্ব ছাড়তে চান তিনি!
  • তরুণ মুসিয়ালার জোড়া গোলে বায়ার্নের জয়
    বায়ার্ন মিউনিখের হয়ে আলো ছড়ালেন জামাল মুসিয়ালা। তরুণ এই অ্যাটাকিং মিডফিল্ডারের জোড়া গোলে বুন্ডেসলিগায় ভলফসবুর্ককে হারিয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছে হান্স ফ্লিকের দল।
  • এতদিন পর ‘উপভোগের মুহূর্ত’ পেলেন পচেত্তিনো
    শেষ ষোলোয় বার্সেলোনা বাধা পেরুনোর পর এবার গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে বিদায় করেছে দল। টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখার মুহূর্তটি পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কাছে মনে হচ্ছে অসাধারণ। জানালেন, এত দিন পর উপভোগ্য মুহূর্ত পাওয়ার কথাও।
  • ক্ষতিটা হয়েছিল আগেই: নয়ার
    প্রথম লেগের ঘাটতি মেটাতে পিএসজির মাঠে দল সবটুকু নিংড়ে দিয়েছে। তাতে জয় মিললেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বায়ার্ন মিউনিখের ছিটকে যাওয়া আটকায়নি। অধিনায়ক মানুয়েল নয়ারের মতে, ক্ষতি যা হওয়ার হয়েছিল প্রথম লেগে।
  • বায়ার্নের বিপক্ষে হেরেও সেমিতে পিএসজি
    ঘুরে দাঁড়ানো কঠিন হলেও অসম্ভব ছিল না। প্রতিপক্ষের সুযোগ নষ্টের মিছিলে টিকে থাকার সম্ভাবনাও জাগিয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে হলো না শেষ পর্যন্ত। ঘরের মাঠে হেরেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পিএসজি।
  • রিয়ালকে টপকে বিশ্বের সবচেয়ে দামি ক্লাব বার্সা
    আর্থিক দুরবস্থার জন্য প্রায়ই খবরের শিরোনাম হয় বার্সেলোনা। এর মাঝেই ফোর্বস সাময়িকীর হিসেবে রিয়াল মাদ্রিদকে টপকে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পেয়েছে কাতালান ক্লাবটি।
  • এমবাপে একদিন ব্যালন ডি’র জিতবে: ফ্লিক
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের তারকা ফুটবলারের প্রশংসা করলেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তার বিশ্বাস, পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে একদিন ব্যালন ডি’অর জিতবেন।
  • প্যারিসে ‘অঘটন’ ঘটাতে চায় বায়ার্ন
    পিএসজির মাঠে কাজটা কতটা কঠিন, ভালো করেই জানেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে শিষ্যদের কাছ থেকে তাই নিখুঁত পারফরম্যান্স চান তিনি। প্যারিসে ‘অঘটন’ ঘটিয়ে পরের রাউন্ডে যাওয়ার আশায় বুক বাঁধছেন ফ্লিক।
  • বায়ার্ন ম্যাচেই নিজেদের মাঠের পারফরম্যান্সের উন্নতি হবে: পচেত্তিনো
    প্রতিপক্ষের মাঠে যতটা উজ্জ্বল, ঘরের মাঠে ততটাই বিবর্ণ-সাম্প্রতিককালে পিএসজির পারফরম্যান্সের চিত্র এমনই। সব প্রতিযোগিতা মিলিয়ে চেনা আঙিনায় সবশেষ পাঁচ ম্যাচে তিনটিতে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর আশা, বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেই মলিনতা কাটিয়ে উঠবে পিএসজি।
  • ঘরের মাঠে বায়ার্নের হোঁচট
    ছন্দহীন ফুটবলে প্রথমার্ধে হতাশ করা বায়ার্ন মিউনিখ এগিয়ে গেল দ্বিতীয়ার্ধে। তবে ধরে রাখতে পারল না ব্যবধান। বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের এবার তাদের মাঠেই রুখে দিল ইউনিয়ন বার্লিন।
  • নয়ারের বিপক্ষে লড়াই উপভোগ করেছেন এমবাপে
    আগের দেখায় মানুয়েল নয়ারকে পরাস্ত করতে পারেননি কিলিয়ান এমবাপে। পেরেছেন এবার, করেছেন জোড়া গোল। বায়ার্ন মিউনিখের বিপক্ষে পিএসজির জয়ের নায়ক জানালেন, নয়ারের বিপক্ষে লড়াই উপভোগ করেছেন তিনি।