• বার্সেলোনা কোচের সঙ্গে একমত নন আনচেলত্তি
    শক্তিমত্তার বিচারে রিয়াল মাদ্রিদ কিছুটা এগিয়ে থাকলেও স্প্যানিশ সুপার কাপের ক্লাসিকোয় দুর্দান্ত লড়াই উপহার দিয়েছে বার্সেলোনা। দলটির কোচ শাভি এরনান্দেসের দাবি, ম্যাচে প্রাধান্য ছিল তাদের। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অবশ্য তাতে একমত নন। বললেন, ম্যাচটি ছিল ভারসাম্যপূর্ণ।
  • ম্যাচে বার্সারই প্রাধান্য ছিল: শাভি 
    দুই দলের সাম্প্রতিক ফর্মের বিবেচনায় ম্যাচের আগে অনেকেই রিয়াল মাদ্রিদকে এগিয়ে রেখেছিলেন। কিন্তু মাঠের লড়াই শুরু হতে পাল্টে যায় সেসব ধারণা; চিরপ্রতিদ্বন্দ্বীদের ছেড়ে কথা বলেনি বার্সেলোনা। দলের এমন লড়াকু পারফরম্যান্সে গর্বিত কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।
  • নাটকীয় লড়াইয়ে বার্সাকে হারিয়ে ফাইনালে রিয়াল
    দীর্ঘ ১০ মাস পর মৌসুমের শুরুতে ফিরে লা লিগায় পাঁচ ম্যাচে করেছিলেন তিন গোল। আরেক দফা চোটে ছিটকে পড়ার দুই মাস পর ফিরেই জালের দেখা পেলেন আনসু ফাতি। এই গোলেই দ্বিতীয়বারের মতো সমতায় ফেরে বার্সেলোনা। তবে অতিরিক্ত সময়ে আর পেরে ওঠেনি তারা। রোমাঞ্চ ছড়ানো ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠল রিয়াল মাদ্রিদ।   
  • বার্সেলোনার বিপক্ষে 'ফেভারিট নয়' রিয়াল
    মৌসুমের প্রায় শুরু থেকেই লা লিগায় শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে, বার্সেলোনা শীর্ষ চারেই উঠতে পারছে না। দুই দলের সবশেষ চার মুখোমুখি লড়াইয়ের সবকটিতেই বিজয়ী দলের নাম রিয়াল। এরপরও চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচের আগে নিজেদের এগিয়ে রাখতে নারাজ রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। তার ধারণা, স্প্যানিশ সুপার কাপে আসছে ম্যাচে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে।
  • ‘রিয়ালের বিপক্ষে ম্যাচটি বার্সার জন্য টার্নিং পয়েন্ট’
    চলতি মৌসুমে লা লিগায় বার্সেলোনার অবস্থা যাচ্ছেতাই। বাজে পারফরম্যান্সের জেরে বিদায় নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে। এমন অবস্থায় ছন্দে থাকা রিয়াল মাদ্রিদের বিপক্ষে কঠিন পরীক্ষায় পড়তে যাচ্ছে তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের আসছে ম্যাচটি নিজেদের জন্য খারাপ সময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ হতে পারে বলে মনে করছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। 
  • ক্লাসিকোর আগে রিয়ালকে পিকের ‘হুমকি’
    এখনও তিন মাস হয়নি, নিজেদের আঙিনায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে ধরাশায়ী হয়েছিল বার্সেলোনা। আবারও মুখোমুখি হতে যাচ্ছে স্পেনের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। জেরার্দ পিকের মতে, এবারের পরিস্থিতি ভিন্ন। মাদ্রিদের দলটিকে সমীহ করলেও তাদের একরকম হুমকিই দিলেন কাতালান দলটির এই ডিফেন্ডার।
  • রিয়াল ম্যাচের আগে বার্সা শিবিরে আরেক ধাক্কা
    লা লিগায় সবশেষ ছয় রাউন্ডের চারটিতে পয়েন্ট হারানোর হতাশা সইয়ে এবার আরেক শিরোপা লড়াইয়ে নামতে যাচ্ছে বার্সেলোনা। সমস্যায় জর্জরিত দলটি এর আগে আরেকটি বড় ধাক্কা খেয়েছে। হ্যামস্ট্রিংয়ের চোটে প্রায় পাঁচ সপ্তাহের জন্য ছিটকে গেছেন ডিফেন্ডার এরিক গার্সিয়া।
  • আমরা ব্যর্থ হয়েছি: বার্সা কোচ
    গ্রানাদার বিপক্ষে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল বার্সেলোনা। তবে শেষ মুহূর্তে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করায় হতাশ কাতালান ক্লাবটির কোচ শাভি এরনান্দেস। তার মতে, নিজেদের ভুলেই জয় হাতছাড়া করেছে তারা।
  • শেষ মুহূর্তে বার্সাকে রুখে দিল গ্রানাদা
    দুর্বল গ্রানাদার বিপক্ষে কষ্টে হলেও প্রথমে গোল পেল বার্সেলোনা। জয়ের সম্ভাবনাও জাগল তাতে। সব এলোমেলো হয়ে গেল গাভি বহিষ্কার হওয়ায়। নির্ধারিত সময় শেষের আগের মিনিটে তাদের স্তব্ধ করে দিয়ে মূল্যবান একটি পয়েন্ট আদায় করে নিল স্বাগতিকরা।
  • ক্লাসিকো দিয়ে ফিরছেন ফাতি
    চোট কাটিয়ে মাত্রই সেরে ওঠা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে তরুণ এই মিডফিল্ডারকে মাঠে ফেরাতে চান তিনি।
  • শেষ ষোলোয় বিলবাওকে পেল বার্সা, রিয়ালের প্রতিপক্ষ এলচে
    কোপা দেল রের শেষ ষোলোয় প্রতিপক্ষ হিসেবে আথলেতিক বিলবাওকে পেয়েছে প্রতিযোগিতাটির সফলতম দল বার্সেলোনা। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ খেলবে এলচের বিপক্ষে। 
  • সুখবর পেল বার্সেলোনা
    মাঠে বাজে সময় কাটানো বার্সেলোনার জন‍্য নতুন সমস্যা করোনাভাইরাসের প্রাদুর্ভাব। একের পর এক খেলোয়াড় হারানো দলটি পেয়েছে কিছুটা স্বস্তির খবর; কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন তিন জন খেলোয়াড়।
  • ‘দা ম্যাজিশিয়ান’ কৌতিনিয়োকে দলে টানল অ্যাস্টন ভিলা
    অনেকটা হঠাৎ করে শুরু হওয়া গুঞ্জন কয়েক দিনেই বাস্তব রূপ পেল। বার্সেলোনায় চার বছরেও থিতু হতে না পারা ফিলিপে কৌতিনিয়োকে চলতি মৌসুমের বাকি সময়ের জন্য ধারে দলে টেনেছে অ্যাস্টন ভিলা।
  • ৬ মিনিটে ২ গোলে শেষ ষোলোয় বার্সেলোনা
    প্রতিপক্ষের রক্ষণে অধিকাংশ সময় চাপ ধরে রেখেও কোনো সুযোগ পাচ্ছিল না বার্সেলোনা। উল্টো হজম করে একটি গোল। তবে দ্বিতীয়ার্ধে ছয় মিনিটে দুই গোল করে কোপা দেল রের শেষ ষোলোয় উঠে গেছে শাভি এরনান্দেসের দল।
  • অপেক্ষা ফুরাল আলভেসের
    ক্লাবে যোগ দিয়েছেন দুই মাস আগে। কিন্তু নিয়মের বাধায় খেলতে পারেননি কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ। অবশেষে আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে নিবন্ধিত হলেন ডিফেন্ডার দানি আলভেস।
  • বার্সাতেই আবার মেসির সঙ্গে খেলার ইচ্ছা আলভেসের
    কাম্প নউয়ে ফিরে পুরনো সতীর্থ লিওনেল মেসিকে পাননি দানি আলভেস। তবে আর্জেন্টাইন তারকার সঙ্গে আবারও খেলার ইচ্ছা আছে তার এবং সেটা অন্য কোথাও নয়। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের বিশ্বাস, তার মতো মেসিও ভবিষ্যতে বার্সেলোনায় ফিরবেন এবং আবারও দুজনে একসঙ্গে খেলবেন দলটির হয়ে।
  • করোনাভাইরাসের ছোবলে জেরবার বার্সা ও আতলেতিকো
    বার্সেলোনা দলে একের পর এক খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সবশেষ মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো, ডিফেন্ডার সের্জিনো দেস্ত ও ফরোয়ার্ড আব্দেসামাদের শরীরে এই ভাইরাস ধরে পড়েছে।
  • কোভিডে আক্রান্ত বার্সেলোনার আরও চার
    করোনাভাইরাসের থাবায় জেরবার বার্সেলোনার আরও চারজন খেলোয়াড় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী রোগটিতে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন সামুয়েল উমতিতি, উসমান দেম্বেলে, গাভি ও আলেহান্দ্রো বাল্দে।
  • লংলে-আলভেসের পর কোভিড আক্রান্ত বার্সার আলবা
    করোনাভাইরাসের ছোবলে আরও এক ডিফেন্ডার হারিয়েছে বার্সেলোনা। ক্লেমোঁ লংলে ও দানি আলভেসের পর কোভিড পজিটিভ হয়েছেন জর্দি আলবা।
  • ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় তরেস
    কদিন ধরেই শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিলেন স্প্যানিশ ফরোয়ার্ড ফেররান তরেস।
  • যেমনটা চাই, এই বার্সা তার কাছাকাছি: শাভি
    সেভিয়ার বিপক্ষে একচেটিয়া আধিপত্য করেও মেলেনি তিন পয়েন্ট। ম্যাচের ফল নিয়ে স্বাভাবিকভাবেই হতাশা আছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। তবে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • ১০ জনের সেভিয়ার বিপক্ষে বার্সার ড্র
    ম্যাচের পুরোটা সময় জুড়েই চলল ঝুম বৃষ্টি। তাতে ফুটবলের স্বাভাবিক ছন্দে ছেদ পড়ল কিছুটা। সেভিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই ম্যাচে ফিরল বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষে একজন কম থাকার সুবিধা অবশ্য কাজে লাগাতে পারল না শাভি এরনান্দেসের দল। বাধ সাধল পোস্টও।
  • ‘ট‍্যাকটিক‍্যাল ফাউল’ বাড়ানোর তাগিদ দিলেন বার্সা কোচ
    বার্সেলোনার একের পর এক সাদামাটা পারফরম্যান্সের ভীড়ে এলচের বিপক্ষে তাদের খেলা ছিল বেশ সন্তোষজনক। তবে ২ গোলে এগিয়ে গিয়েও প্রতিপক্ষকে সমতা ফেরানোর সুযোগ করে দেওয়াটা মানতে পারছেন না শাভি এরনান্দেস। এই ধরনের পরিস্থিতি এড়াতে ফের ট‍্যাকটিক‍্যাল ফাউল বাড়ানোর তাগিদ দিলেন বার্সেলোনা কোচ।
  • নাটকীয় লড়াইয়ে শেষের গোলে বার্সেলোনার জয়
    দুর্দান্ত শুরুর পর মুহূর্তের ভুলে সব হারাতে বসেছিল বার্সেলোনা। দুই গোল হজমের পর দারুণভাবে ঘুরে দাঁড়াল এলচে। তবে শেষ দিকে দারুণ গোলে জয় তুলে নিল শাভি এরনান্দেসের দল।
  • আমার ধরন কয়েকজন বুঝতে পারছে না: শাভি 
    বার্সেলোনাকে কক্ষপথে ফেরাতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোচ শাভি এরনান্দেস। কিন্তু কোনোভাবেই যেন কিছু হচ্ছে না। দলকে বিশেষ এক ধরনে খেলাতে চাচ্ছেন তিনি, কিন্তু সেখানেও দেখা দিয়েছে সমস্যা। দলের কয়েকজন খেলোয়াড় নাকি তার ধরনটাই বুঝতে পারছেন না!
  • আগুয়েরোকে মেসির আবেগঘন বার্তা
    বয়সভিত্তিক দল থেকে দুজনের একসঙ্গে পথচলা শুরু। সময়ের সঙ্গে গড়ে উঠেছে দারুণ বন্ধুত্ব। শারীরিক অসুস্থতার কারণে সের্হিও আগুয়েরোর আগেভাগে অবসরের সিদ্ধান্ত তাই স্বাভাবিকভাবেই নাড়া দিয়েছে লিওনেল মেসিকে। জীবনের নতুন অধ্যায়ে প্রিয় বন্ধুকে শুভকামনা জানিয়েছেন এই ফুটবল মহাতারকা।
  • পরিসংখ্যানে আগুয়েরোর ঝলমলে ক্যারিয়ার
    শৈশবের ক্লাব ইন্দিপেনদিয়েন্তে হয়ে ২০০৬ সালে ইউরোপে পাড়ি জমানোর পর দুটি ক্লাবেই কাটিয়ে দিয়েছেন ক্যারিয়ারের অধিকাংশ সময়। আতলেতিকো মাদ্রিদের পর ম্যানচেস্টার সিটি, সবখানেই দারুণ সফল। নতুন চ্যালেঞ্জের খোঁজে বার্সেলোনায় পা রেখেছিলেন সের্হিও আগুয়েরো। শারীরিক অসুস্থতায় পারলেন না নিজেকে প্রমাণ করতে। বাধ্য হয়ে বলে দিলেন বিদায়।
  • হলান্ডকে চায় বার্সা, তবে…
    দিন দিন কেবল শক্তিই হারাচ্ছে বার্সেলোনা। সবশেষ ধাক্কাটাই হয়ত সবচেয়ে বড়। প্রিয় কাম্প নউ ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন লিওনেল মেসি। স্বাভাবিকভাবেই ঘাটতি পূরণে নতুন খেলোয়াড় প্রয়োজন। বার্সেলোনার নাজুক আর্থিক পরিস্থিতির জন্য কাজটা সহজ নয়। তাই আর্লিং হলান্ডকে খুব করে দলে চাইলেও কাতালান ক্লাবটির কেউ সেটি বলছেন না।
  • চোখের জলে বিদায় বললেন আগুয়েরো
    দুদিনের জোর গুঞ্জনে সবকিছু প্রায় নিশ্চিতই মনে হচ্ছিল। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। অশ্রুসিক্ত চোখে সের্হিও আগুয়েরো জানালেন, সুস্থভাবে বেঁচে থাকতে তার পক্ষে আর ফুটবল খেলা সম্ভব নয়। বাধ্য হয়ে তাই বললেন, বিদায়।
  • অবসরের ঘোষণা দিতে যাচ্ছেন আগুয়েরো?
    হৃদযন্ত্রের অসুস্থতায় সের্হিও আগুয়েরোর আগেভাগে অবসর নেওয়ার পুরনো গুঞ্জন নতুন মাত্রা পেয়েছে। সুত্রের বরাত দিয়ে স্পেনের পত্রিকা এল পেরিওদিকো সোমবার বলা হয়, ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছেন আর্জেন্টাইন তারকা।
  • ইউরোপা লিগে বার্সেলোনার প্রতিপক্ষ নাপোলি
    ইউরোপা লিগের নকআউট রাউন্ডের প্লে-অফে কঠিন পরীক্ষার মুখে পড়েছে বার্সেলোনা। প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে ইতালিয়ান ক্লাব নাপোলিকে।
  • দলকে টানছে তরুণরা, যা মেনে নেওয়া কঠিন: শাভি
    বার্সেলোনার কোনো কিছুই যেন ঠিকমতো হচ্ছে না। মাঝেমধ্যে আলো ছড়াচ্ছেন উঠতি খেলোয়াড়রা; সুযোগ পেলে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তারা। এতে আনন্দিত হলেও কিছুটা চিন্তিতও দলটির কোচ শাভি এরনান্দেস। দলকে সফল করতে তরুণদের কাঁধে সব বোঝা না চাপিয়ে অভিজ্ঞদেরও পারফর্ম করার তাগিদ দিলেন সাবেক এই তারকা মিডফিল্ডার।
  • দুই টিনএজারের গোলে আশা জাগিয়েও পারল না বার্সা
    দুই অর্ধের শুরুতেই দুই টিনএজারের নৈপুণ্যে মিলল দুটি গোল। কিন্তু বার্সেলোনা ব্যবধান ধরে রাখতে পারল না একবারও। মাঝে পারল না তেমন সুযোগ তৈরি করতেও। বাজে সময়ের মধ্যে দিয়ে চলা দলটি শেষ দিকে গোল খেয়ে পয়েন্ট হারাল ওসাসুনার বিপক্ষে।
  • চিন্তিত শাভির উপলব্ধি, তৈরি করতে হবে নতুন বার্সা
    খেলোয়াড়ি জীবনে বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা দলের হয়ে পার করেছেন সোনালি সময়। সময়ের পরিক্রমায় এখানেই এখন কোচের দায়িত্বে শাভি এরনান্দেস। তবে নতুন ভূমিকায় আবিষ্কার করছেন এমন এক দলকে যারা নিজেদের হারিয়ে খুঁজছে। ঘোর অমানিশা কাটিয়ে ক্লাবের সুদিন ফিরিয়ে আনতে দৃঢ়প্রত্যয়ী সাবেক এই মিডফিল্ডার।
  • শীতকালীন দলবদলে শক্তি বাড়াব: বার্সা সভাপতি
    চলতি মৌসুমে ছন্দহীন বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। মাঠের বাইরে ক্লাবটির কর্মকাণ্ডেও ক্ষুব্ধ সমর্থকরা। দুঃসময়ে তাদের আশার আলো দেখালেন সভাপতি হুয়ান লাপোর্তা। আসছে শীতকালীন দলবদলে ক্লাবের শক্তি বাড়ানোর আশ্বাস তার কন্ঠে। এমন দুঃসময়ের মধ্যে থাকলেও লাপোর্তা দাবি করলেন, সঠিক পথেই আছে দল।
  • ‘বার্সেলোনার বিপক্ষে আরও গোল করতে পারতাম’
    নকআউট পর্ব আগে নিশ্চিত হয়ে গেলেও বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন মিউনিখ নামিয়েছিল পূর্ণ শক্তির দলই। প্রতিপক্ষের বাঁচা-মরার ম্যাচে তাদের গুঁড়িয়ে তুলে নেয় সহজ জয়। দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের কণ্ঠে তারপরও যেন একটু অসন্তোষের ছোঁয়া। দ্বিতীয়ার্ধে কয়েকটি ভালো সুযোগ পেয়েও যে ব্যবধানটা আরও বড় করতে পারেনি তারা।
  • আমাদের জায়গা ইউরোপা লিগে নয়: বার্সা কোচ
    ব্যর্থতায় ভরা মৌসুম শুরুর পর বার্সেলোনাকে পথ দেখানোর দায়িত্ব পড়ে শাভি এরনান্দেসের কাঁধে। তার হাত ধরে শুরুতে ভালো কিছুর সম্ভাবনা জাগলেও এরই মধ্যে আশার প্রদীপ নিভতে বসেছে। মাস না গড়াতেই বড়সড় ধাক্কা খেয়েছে তার দল; দুই দশক পর চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে গেছে তারা। কঠিন পরিস্থিতিতে নতুন যুগের আশা দেখালেন বার্সেলোনা কোচ। সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের মতে, ধাক্কাটি আগামীর পথচলায় তাদের জন্য টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে।
  • বায়ার্নে ধরাশায়ী বার্সার ইউরোপা লিগে অবনমন
    বায়ার্ন মিউনিখের মাঠে আগে কখনোই জয়ের অভিজ্ঞতা ছিল না বার্সেলোনার। লিখতে হতো তাই নতুন ইতিহাস। সাদামাটা পারফরম্যান্সে ন্যূনতম সম্ভাবনাও জাগাতে পারেনি তারা। মৌসুমের শুরু থেকে নিজেদের খুঁজে ফেরা দলটিকে আরেকবার নাকানিচুবানি খাইয়ে বীরের বেশেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠল জার্মান চ্যাম্পিয়নরা।
  • ‘বার্সেলোনার শেষ সুযোগ, যেন ফাইনাল’
    এক বছরের একটু বেশি সময় আগে যাদের বিপক্ষে হজম করতে হয়েছিল আট গোল। চ্যাম্পিয়ন্স লিগে এবারের প্রথম দেখায়ও যাদের বিপক্ষে মেলেনি কোনো আশার আলো। সেই বায়ার্ন মিউনিখের বিপক্ষেই বাঁচা-মরার লড়াইয়ে নামতে যাচ্ছে বার্সেলোনা। খুব কঠিন পরীক্ষায় নামার আগে কাতালান দলটির ফরোয়ার্ড মেমফিস ডিপাই অবশ্য আশাবাদী। বললেন, ম্যাচটিকে তারা ফাইনালের মতো দেখছেন।
  • ‘ভাগ্য বার্সার সহায় ছিল না’
    রিয়াল বেতিসের বিপক্ষে প্রথমার্ধে ম্রিয়য়ান বার্সেলোনা অনেকটাই গা ঝাড়া দিয়ে ওঠে বিরতির পর। কিন্তু বেশ কিছু সুযোগ হারানোর পর উল্টো গোল খেয়ে পায় হারের তেতো স্বাদ। তবে দলের কারো চেষ্টার কমতি ছিল না বলে মনে করেন কোচ শাভি এরনান্দেস। তার মতে, ভাগ্যের সহায়তা না পাওয়ায় তার দল ইতিবাচক ফল পায়নি।
  • বায়ার্নের বিপক্ষে বার্সার লড়তে হবে ‘বুনো হয়ে’
    শাভি এরনান্দেসের হাত ধরে শুরুটা বেশ আশাব্যাঞ্জক হলেও রিয়াল বেতিসের বিপক্ষে ঘরের মাঠে হেরে বড় ধাক্কা খেয়েছে বার্সেলোনা। তবে তাদের মন খারাপ করে বসে থাকার সময় নেই একটুও। তিন দিন বাদেই যে চ্যাম্পিয়ন্স লিগে নামতে হবে বাঁচা-মরার লড়াইয়ে।
  • দিকহারা বার্সেলোনাকে হারিয়ে দিল বেতিস
    প্রথম ভাগের ছন্নছাড়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের মাঝে অল্প সময়ের জন্য হলেও নিজেদের কিছুটা খুঁজে পেল। বেশ কয়েকটি আক্রমণও করল তারা; তবে ফিনিশিংয়ে দুর্বলতাকে পেছনে ফেলতে পারলেন না মেমফিস-দেম্বেলেরা। উল্টো পাল্টা আক্রমণে তাদের স্তম্ভিত করে জয় ছিনিয়ে নিল রিয়াল বেতিস।
  • বায়ার্ন-বার্সা ম্যাচে থাকবে না দর্শক
    জার্মানির বাভারিয়ায় করোনাভাইরাস পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। প্রাণঘাতী এই ভাইরাসের নতুন করে বিস্তার রোধে রাজ্যটির আলিয়াঞ্জ অ্যারেনায় হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন মিউনিখের মধ্যকার ম্যাচে দর্শক না রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
  • ‘এমবাপের চেয়ে দেম্বেলে ভালো খেলোয়াড়’
    কিলিয়ান এমবাপে ও উসমান দেম্বেলে-জাতীয় দলে সতীর্থ তারা এবং সময়ের দুই প্রতিভাবান ফুটবলার। বাস্তবিক বিবেচনায় বলা যায়, মিলটা এখানেই শেষ। ক্লাব ও জাতীয় দলের হয়ে অর্জনে পিএসজি ফরোয়ার্ড এরই মধ্যে অনেকটাই পেছনে ফেলে দিয়েছেন চোট জর্জর দেম্বেলেকে। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার দাবি, দুজনের মধ্যে তার দলের ফরোয়ার্ডই সেরা!
  • আমার বেড়ে ওঠায় মেসির অনেক অবদান: পেদ্রি
    কেবল এক মৌসুম লিওনেল মেসির সঙ্গে খেলার সুযোগ পেয়েছেন পেদ্রি। সময়টা খুব বেশি না হলেও ফুটবল মহাতারকার সাহচর্যে ওই সময়টা তাকে সমৃদ্ধ করেছে বলে মনে করেন বার্সেলোনার তরুণ তুর্কি। ব্যালন ডি’অরের মঞ্চে তরুণ বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের পর তাই সাবেক সতীর্থের প্রতি কৃতজ্ঞতা ঝরে পড়ল এই স্প্যানিয়ার্ডের কণ্ঠে।
  • ভাগ্য পাশে ছিল: বার্সা কোচ
    স্কোরলাইন দেখে মনে হতে পারে বেশ সহজেই জিতেছে বার্সেলোনা। তবে বাস্তব চিত্রটা ছিল একেবারেই ভিন্ন। অধিকাংশ সময় কোণঠাসা থাকার পর শেষের ঝলকে তিন পয়েন্ট অর্জন করে কাতালান দলটি। কোচ শাভি মনে করছেন, ঘাম ঝরানো এই জয়ে ভাগ্যও তাদের পক্ষে ছিল।
  • ভিয়ারিয়ালকে কষ্টে হারাল বার্সেলোনা
    আরও একবার আত্মবিশ্বাসী শুরুর পর দিক হারাতে বসেছিল বার্সেলোনা। মাঝে ছন্দপতনের পর গোল মিললেও একসময় পয়েন্ট হারানোর শঙ্কা পেয়ে বসেছিল। তবে ভিয়ারিয়ালের ভুলের সুযোগ কাজে লাগিয়ে কাঙ্ক্ষিত জয় নিয়েই মাঠ ছাড়ল শাভি এরনান্দেসের দল।
  • জিততে হলে আক্রমণে আরও ধারালো হতে হবে: শাভি
    মৌসুমের শুরু থেকে বার্সেলোনার অধারাবাহিক পারফরম্যান্সের অন্যতম কারণ যথেষ্ট গোল না পাওয়া। অনেক ম্যাচে আক্রমণে আধিপত্য করেও কাঙ্ক্ষিত ফল পায়নি তারা। এই সমস্যা ঝেড়ে ফেলতে দলের আরও বেশি আক্রমণাত্মক ও ধারালো হওয়ার প্রয়োজন দেখছেন বার্সেলোনার কোচ শাভি।
  • ‘বায়ার্নকে হারিয়েই শেষ ষোলোয় খেলবে বার্সা’
    সাদামাটা পারফরম্যান্সে মৌসুমের শুরু থেকেই ধুঁকছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে খুব বাজে শুরুর পর মাঝে ঘুরে দাঁড়ালেও ফের প্রতিযোগিতাটির গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছে তারা। ভীষণ কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়েও অবশ্য আত্মবিশ্বাসের কমতি নেই কাতলান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তার। তার বিশ্বাস, বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে হারিয়ে পরের রাউন্ডে খেলবেন তারা।
  • পয়েন্ট হারিয়ে বিদায়ের শঙ্কায় বার্সেলোনা
    জিতলেই নকআউট পর্বের টিকেট নিশ্চিত, সে লক্ষ্যে আক্রমণাত্মক ফুটবলে বেশ ভালোই খেলল বার্সেলোনা। কিন্তু কাঙ্ক্ষিত গোল আর মিলল না। তাতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গেল পাঁচবারের চ্যাম্পিয়নরা।
  • চাভির বার্সাকে নিয়ে মেসির প্রত্যাশা
    লিওনেল মেসি থাকতেই কঠিন সময় শুরু হয়েছিল বার্সেলোনার। সেটা এখন আরও ঘনীভূত হয়েছে; ক্লাবের ইতিহাসের সেরা তারকাকে হারিয়ে যেন দিশা পাচ্ছে না দলটি। তবে প্রত্যাশার ডালি সাজিয়ে দলটির কোচের দায়িত্ব নিয়েছেন চাভি এরনান্দেস। সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডারের হাত ধরে কাতালান দলটি আবারও সাফল্যের পথে ফিরবে বলে বিশ্বাস আর্জেন্টাইন তারকার।
  • মেসির পর বার্সার দ্বিতীয় ‘গোল্ডেন বয়’ পেদ্রি
    বার্সেলোনার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ‘গোল্ডেন বয় অ্যাওয়ার্ড’ জিতেছেন স্প্যানিশ মিডফিল্ডার পেদ্রি।
  • ‘বার্সায় চাভিকে সময় দেওয়া উচিত’
    বার্সেলোনার কোচ হিসেবে সবেমাত্র একটি ম্যাচ হয়েছে চাভি এরনান্দেসের। প্রত্যাশিতভাবে শুরুটাও বেশ ভালো হয়েছে। তবে ক্লাবটির সাবেক তারকা ডিফেন্ডার কার্লোস পুয়োলের মতে, নতুন ভূমিকায় তার সাবেক সতীর্থকে ভালো করার জন্য সময় দিতে হবে।
  • আগুয়েরোর অবসরের খবর ভিত্তিহীন: চাভি
    হৃদযন্ত্রের অসুস্থতায় লম্বা সময়ের জন্য চলে গেছেন মাঠের বাইরে। সের্হিও আগুয়েরোর আবার মাঠে ফেরা নিয়ে অনিশ্চয়তাও আছে। এমনকি আগেভাগে তিনি অবসরে যেতে পারেন, মাঝে এমন গুঞ্জনও ওঠে। তবে বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিলেন বার্সেলোনা কোচ চাভি এরনান্দেস।
  • চাভির হাত ধরে জয়ে ফিরল বার্সেলোনা
    নতুন কোচের ডাকে সাড়া দিয়ে কাম্প নউয়ের গ্যালারিতে ফিরল প্রাণ। ‘চাভি, চাভি, চাভি’ চিৎকারে গলা ফাটালেন দর্শকরা। মেমফিস-বুসকেতসরা খেললেন উজ্জীবিত ফুটবল। কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা শিবিরে ফিরল জয়ের স্বস্তি।
  • মেসি-ইনিয়েস্তা বার্সায় ফিরতে পারে: লাপোর্তা
    সদ্যই কোচ হিসেবে ফিরেছেন চাভি এরনান্দেস। এরপর খেলোয়াড় হিসেবে পুরনো ঠিকানায় যোগ দিয়েছেন ডিফেন্ডার দানি আলভেস। বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা এবার আত্মবিশ্বাসের সুরে শোনালেন লিওনেল মেসি ও আন্দ্রেস ইনিয়েস্তার ফেরার সম্ভাবনাও। তবে এই দুজনের খেলোয়াড় হিসেবে আসার সম্ভাবনা তেমন দেখেন না তিনি।
  • ঘুরে দাঁড়ানোর পথচলায় বার্সা কোচের চাওয়া
    দায়িত্ব নিয়েছেন এমন এক সময়ে, যখন দলের ধারাবাহিক ব্যর্থতায় কিছুটা মুখ ফিরিয়ে নিয়েছেন সমর্থকরাও। বার্সেলোনার কোচ হিসেবে দলকে মাঠে সফল করার পাশাপাশি তাই চাভি এরনান্দেসের সামনে রয়েছে আরেকটি চ্যালেঞ্জও; কাম্প নউয়ের গ্যালারিতে ফিরিয়ে আনতে হবে প্রাণ। মাঠে এসে দলকে সমর্থন দেওয়ার জন্য ভক্তদের প্রতি আহ্বান জানালেন ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • সবার চোখ বার্সেলোনা ও চাভির দিকে
    আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষে আবার মাঠে গড়াচ্ছে ক্লাব ফুটবল। এবার হয়তো লা লিগার দিকে মনোযোগ একটু বেশি থাকবে সবার। স্পেনের শীর্ষ লিগে ফিরছেন চাভি এরনান্দেস। বার্সেলোনার প্রধান কোচ হিসেবে পথচলা শুরু হচ্ছে স্পেনের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারের।
  • ‘বার্সেলোনার জার্সিতে নিজেকে সুপারহিরো মনে হয়’
    ক্লাব ক্যারিয়ারে সেরা সময়টা কাটিয়েছেন বার্সেলোনায়। এরপর কয়েকটি ক্লাব ঘুরে নাটকীয়ভাবে ফিরে এসেছেন চেনা আঙিনায়। পুরনো ঠিকানায় ফিরে দারুণ রোমাঞ্চিত দানি আলভেস। এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার উৎফুল্ল কণ্ঠে বললেন, কাতালান ক্লাবটির জার্সি গায়ে চাপালে নিজেকে তার ‘সুপারহিরো’ মনে হয়।
  • চাভির বার্সেলোনায় ফিরছেন দানি আলভেস
    ক্লাবের সোনালী সময়ের এক সৈনিককে কঠিন সময়ে ফিরে পেতে যাচ্ছে বার্সেলোনা। মৌসুমের বাকি সময়ের জন্য দানি আলভেসকে দলে টানার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে কাতালান ক্লাবটি।
  • চাভির কড়া নিয়মে অনুশীলনে দেরিতে আসায় দেম্বেলেকে জরিমানা
    বার্সেলোনার অনুশীলনে দেরিতে আসা উসমান দেম্বেলের জন্য নতুন নয়। তবে এই কর্মকাণ্ডের জন্য এবার তাকে পেতে হয়েছে শাস্তি। জরিমানা করা হয়েছে ফরাসি ফরোয়ার্ডকে।
  • আগেই শেষ হয়ে যেতে পারে আগুয়েরোর ক্যারিয়ার!
    এইতো কিছুদিন আগের কথা। চোট কাটিয়ে বার্সেলোনার জার্সিতে অভিষেক হলো সের্হিও আগুয়েরোর। কদিন বাদে ক্লাবের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের জালে বল পাঠিয়ে গোলের খাতাও খুললেন। সবকিছু মিলেই দারুণ কিছুর হাতছানি। কিন্তু মাস না গড়াতেই আর্জেন্টাইন তারকার জীবনে নেমে এলো কঠিন সময়। শারীরিক অসুস্থতায় তার ক্যারিয়ার পড়ে গেছে হুমকির মুখে।
  • তিন গোলে এগিয়ে গিয়েও বার্সার ড্রয়ে হতাশ চাভি
    দায়িত্ব নিয়েই চাভি এরনান্দেস ছেলেদের বুঝিয়ে দিলেন, মাঠে তাদের নিবেদন সন্তোষজনক নয়। উদাহরণ হিসেবে তুলে ধরেন সেল্তা ভিগোর বিপক্ষে সবশেষ ম্যাচ, যেখানে তিন গোলে এগিয়ে গিয়েও ড্র করে বার্সেলোনা। ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডারের মতে, এমন সুবিধাজনক অবস্থান থেকে ড্র করাটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।
  • চাভির হাত ধরে ঘুরে দাঁড়াবে বার্সেলোনা, বিশ্বাস রিয়াল কোচের
    ক্লাব ফুটবলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল তারা। প্রতিপক্ষের খারাপ সময় আরেক পক্ষের কাছে উপভোগ্য হয়ে উঠলেও অবাক হওয়ার কিছু নেই। তবে সেভাবে ভাবেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। মাঠে ও মাঠের বাইরে দুঃসময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনার জন্য যেন খারাপই লাগছে তার। ইতালিয়ান এই কোচ আশাবাদী, সাবেক মিডফিল্ডার ও নতুন কোচ চাভি এরনান্দেসের হাত ধরে ঘুরে দাঁড়াবে কাতালান ক্লাবটি।
  • আল সাদ ঘুরে চাভি ফের বার্সার
    আনুষ্ঠানিক ঘোষণাটাই কেবল বাকি ছিল। এবার সেটাও হয়ে গেল। কাতারের ক্লাব আল সাদের দায়িত্ব ছাড়ার একদিন পরই বার্সেলোনার কোচ হিসেবে পথচলা শুরু হলো ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডার চাভি এরনান্দেসের।
  • বার্সেলোনার কোচ হচ্ছেন চাভি
    কদিন ধরে চলা গুজন সত্যি হতে যাচ্ছে। কাতারের ক্লাব আল সাদের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার কোচ হচ্ছেন দলটির সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেস।
  • ফিরেই আবার মাঠের বাইরে দেম্বেলে
    চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফিরেছিলেন সবে। কিন্তু আবারও চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেলেন বার্সেলোনার ফরোয়ার্ড উসমান দেম্বেলে।
  • ফাতির গোলে বার্সেলোনার স্বস্তির জয়
    প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা আনসু ফাতি বিরতির পর উপহার দিলেন চমৎকার গোল। দিনামো কিয়েভকে আবারও হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় পেল বার্সেলোনা।
  • ৩ মাসের জন্য মাঠের বাইরে আগুয়েরো
    বুকে ব্যথা নিয়ে যেভাবে মাঠ ছাড়েন, তখনই ধারণা জন্মে খুব শীঘ্রই হয়ত ফিরতে পারবেন না সের্হিও আগুয়েরো। পরীক্ষা নিরীক্ষায় সেটাই নিশ্চিত হয়েছে, অন্তত তিন মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • নতুন ভূমিকায় বার্সায় ফিরতে চান মেসি
    অশ্রুসিক্ত চোখে বাধ্য হয়েই বিদায় বলেছিলেন ভালোবাসার ক্লাব বার্সেলোনাকে। তবে মনের বন্ধন তো রয়ে গেছে আগের মতোই অটুট। তাই বুটজোড়া তুলে রাখার পর নতুন ভূমিকায় কাম্প নউয়ে ফিরতে চান লিওনেল মেসি। জানালেন, পিএসজির সঙ্গে চুক্তি শেষেই ফিরে যাবেন কাতালান ক্লাবটিতে।
  • দলের মনোবল চাঙা করার চেষ্টায় বার্সা কোচ
    অপ্রত্যাশিতভাবে বার্সেলোনার মূল দলের দায়িত্ব পাওয়া সের্হি বারজুয়ানের শুরুটা তেমন আহামরি কিছু হয়নি। আরও একবার ফিনিশিংয়ে ভুগে ঘরের মাঠে পয়েন্ট হারিয়েছে দল। তবে আলাভেসের বিপক্ষে ম্যাচটিতে খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে হতাশ নন তিনি।
  • বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আগুয়েরো
    বুকে ব্যথা নিয়ে মাঠ ছাড়ার পর হাসপাতালে নেওয়া হয়েছে সের্হিও আগুয়েরোকে। সেখানে আর্জেন্টাইন ফরোয়ার্ডের শারীরিক পরীক্ষা করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে তার ক্লাব বার্সেলোনা।
  • কুমানকে সরিয়েও ভাগ্য ফিরল না বার্সার
    সাদামাটা প্রথমার্ধের পর গোল উপহার দিলেন মেমফিস ডিপাই। তবে ব্যবধানটা ধরে রাখতে পারল না বার্সেলোনার দুর্বল রক্ষণ। ঘরের মাঠে আরেকটি হতাশার দিন কাটল কাতালান ক্লাবটির।
  • ‘কুমানকে হয়তো আগেই বিদায় করা উচিত ছিল’
    লা লিগায় বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগেও যাচ্ছেতাই অবস্থা। তোপের মুখে থাকা কোচ রোনাল্ড কুমানকে তাই আগলে রাখতে পারেননি এতদিন পাশে থাকা হুয়ান লাপোর্তাও। ডাচ কোচকে ছাঁটাই করার পর সংবাদ সম্মেলনে এসে বার্সেলোনা সভাপতি আত্মসমালোচনা করে বললেন, কুমানকে হয়তো আরও আগে বিদায় করা উচিত ছিল তার।
  • ‘আল সাদেই আমার মনোযোগ’ বার্সার আগ্রহের প্রশ্নে চাভি
    বার্সেলোনার প্রধান কোচ পদে চাভি এরনান্দেসের সম্ভাবনা নিয়ে আলোচনা দীর্ঘদিনের। রোনাল্ড কুমান বরখাস্ত হওয়ার পর এই জল্পনা-কল্পনা পেয়েছে নতুন মাত্রা। তবে এসবে কান দিচ্ছেন না কাতালান দলটির সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার। বললেন, কাতারের ক্লাব আল সাদই এখন তার মনোযোগের কেন্দ্রবিন্দুতে।
  • বার্সার অন্তর্বর্তীকালীন কোচ বারজুয়ান
    রোনাল্ড কুমানকে বরখাস্ত করার পর বার্সেলোনার অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সের্হি বারজুয়ানকে।
  • অবশেষে ছাঁটাই হলেন কুমান
    ধৈর্য্যের বাঁধ অবশেষে ভেঙে গেল বার্সেলোনা বোর্ডের। প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার আস্থার হাতও সরে গেল। বেশ কিছুদিন ধরেই সুতোর ওপর ঝুলতে থাকা চাকরি শেষ পর্যন্ত বাঁচাতে পারলেন না রোনাল্ড কুমান। তাকে অব্যাহতি দেওয়া হলো বার্সেলোনা কোচের দায়িত্ব থেকে।
  • মেমফিসের পেনাল্টি মিস, ভাইয়েকানোর মাঠেও হারল বার্সেলোনা
    দিনের পর দিন, মাসের পর মাস চলে যাচ্ছে-ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না বার্সেলোনার আক্রমণভাগ। রায়ো ভাইয়েকানোর বিপক্ষেও দলটির সেই একই দশা। শেষ দিকে সহজ একটা সুযোগ এসেছিল বটে; কিন্তু পেনাল্টি পেয়েও মেমফিস ডিপাই কাজে লাগাতে না পারায় কাতালান ক্লাবটির সঙ্গী হলো আরেকটি পরাজয়।
  • ফের চোটের কবলে বার্সেলোনার ফাতি
    ডান হাঁটুর চোট আনসু ফাতিকে ভোগাচ্ছে অনেক দিন ধরে। সুস্থ হয়ে লম্বা সময় পর ফিরেছিলেন এই তরুণ ফরোয়ার্ড। মেলে ধরার ইঙ্গিতও দিয়েছিলেন দারুণভাবে। কিন্তু সেই হাঁটু ফের বেঁকে বসল।
  • সমর্থকদের ঘিরে ধরাকে ‘সামাজিক সমস্যা’ বললেন কুমান
    ক্লাসিকোয় হারের পর বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান কাম্প নউ ছাড়ার সময় ঘটে অপ্রীতিকর ঘটনা। ক্ষুব্ধ সমর্থকেরা ঘিরে ধরে কুমানের গাড়ি। দুয়োও দিতে থাকে কোচকে উদ্দেশ্য করে। ওই কাণ্ড নিয়ে ওঠা প্রশ্নে কৌশলী উত্তরই দিয়েছেন কুমান। বিষয়টাকে ব্যাখ্যা করেছেন ‘সামাজিক সমস্যা’ হিসেবে।
  • মারাদোনার স্মরণে বার্সা ও বোকা জুনিয়র্স ম্যাচ
    দিয়েগো মারাদোনার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই কিংবদন্তির প্রতি শ্রদ্ধা জানাতে আর্জেন্টিনার ক্লাব বোকা জুনিয়র্সের বিপক্ষে একটি ম্যাচ খেলবে বার্সেলোনা।
  • বার্সার নতুন দুর্ভাবনা ডি ইয়ংয়ের চোট
    মৌসুমের প্রথম ক্লাসিকোয় হারের পথে আরেকটি বড় ধাক্কা খেয়েছে বার্সেলোনা। চোট পেয়ে ছিটকে গেছেন ফ্রেংকি ডি ইয়ং।
  • রিয়ালের গোলমুখে আমরা নিখুঁত ছিলাম না: কুমান
    প্রত্যয় ছিল ভরডরহীন খেলার। লক্ষ্য ছিল সুযোগগুলো কাজে লাগানোর। কিন্তু রোনাল্ড কুমানের চাওয়ার সঙ্গে পিকে-ফাতিদের খেলার মিল ছিল যৎসামান্য। রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম লড়াইয়ে হারের পর বার্সেলোনা কোচও বললেন, প্রতিপক্ষের গোলমুখে তার দল ছিল না যথেষ্ট কার্যকর।
  • প্রতি-আক্রমণে বার্সাকে কাবু করে তৃপ্ত আনচেলত্তি
    মৌসুমের প্রথম ক্লাসিকোকে সামনে রেখে কথার লড়াইয়ের চেয়ে মাঠের ছক সাজানোয় ডুবে ছিলেন কার্লো আনচেলত্তি। পরিকল্পনা অনুযায়ী খেলে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জিতেছে দল। রিয়াল কোচের মনে তাই কাজের কাজ করার তৃপ্তি।
  • রিয়ালকে হারাতে ভয়ডরহীন ফুটবল খেলতে হবে: কুমান
    করোনাভাইরাসের কারণে মাঠে দর্শক উপস্থিতি নিয়ে যে সীমাবদ্ধতা ছিল, তা উঠে যাচ্ছে। আসছে ক্লাসিকোয় তাই কাম্প নউ ঠাসা থাকবে সমর্থকে। বার্সেলোনাও টানা দুই জয়ে দারুণ আত্মবিশ্বাসী। রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে শিষ্যদের ভরডরহীন ফুটবল খেলতে বললেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • কুমানের মন্তব্যে আনচেলত্তির অন্যরকম জবাব
    ক্লাসিকোয় ভয়ডরহীন খেলার ঘোষণা দিয়েছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি পাল্টা জবাব দিলেন বটে। কিন্তু অন্য সুরে। ইতালিয়ান এই কোচের কাছে ভয় ইতিবাচক বিষয়। ভয় না থাকলে সিংহকে বিড়াল ভেবে ভুল হতে পারে বলে মনে করেন তিনি।
  • ক্লাসিকো নিয়ে নার্ভাস ও রোমাঞ্চিত ভালভেরদে
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মুখোমুখি লড়াই মানেই বাড়তি উত্তেজনা। গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর থাকে ম্যাচটির দিকে। ফেদে ভালভেরদেও টের পাচ্ছেন এর উত্তাপ। অনুভব করছেন স্নায়ুর চাপ। একই সঙ্গে মৌসুমের প্রথম ‘ক্লাসিকো’ ঘিরে দারুণ রোমাঞ্চিতও রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
  • ক্লাসিকো বলেই বেশি অনুপ্রাণিত ফাতি
    চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফিরেছেন বেশি দিন হয়নি। ফেরার পর কিছু ঝলক দেখালেও খুব বেশি গোল করতে পারেননি আনসু ফাতি। বার্সেলোনায় এখনও নিজের অনেক উন্নতির জায়গা দেখছেন তরুণ এই ফরোয়ার্ড। সামনে এগিয়ে যাওয়ার পথে তিনি অনুপ্রেরণা হিসেবে দেখছেন আসছে এল ক্লাসিকোকে।
  • ‘স্বরূপে ফেরা’ বার্সেলোনাকে নিয়ে সতর্ক রিয়াল কোচ
    দুঃসময়ের ঘোরপাকে পড়া বার্সেলোনা একটু একটু করে ফিরে পাচ্ছে নিজেদের। এল ক্লাসিকো সামনে রেখে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিও তাই প্রতিপক্ষকে নিয়ে সতর্ক। শেষ পর্যন্ত মাঠের খেলাই ম্যাচের ভাগ্য গড়ে দেবে বলে মনে করেন এই ইতালিয়ান।
  • ক্লাসিকোয় আগুয়েরোর ‘অন্য মিশন’
    কত দলের বিপক্ষেই না জিতেছেন তিনি। কিন্তু রিয়াল মাদ্রিদের বিপক্ষে কখনও জয়ের স্বাদ পাওয়া হয়নি সের্হিও আগুয়েরোর! এবারের এল ক্লাসিকো তাই আর্জেন্টাইন স্ট্রাইকারের জন্য ব্যর্থতার সে বৃত্ত ভাঙার আরেকটি মিশন।
  • মেসি পরবর্তী ক্লাসিকোয় পাদপ্রদীপে আসার সুযোগ ফাতি-ভিনিসিউসের
    এবারের এল ক্লাসিকোয় নেই মহাতারকার দ্যুতি। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর ক্লাসিকোয় একমাত্র মহাতারকা হয়ে ছিলেন লিওনেল মেসি। তিনিও বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ায় আসছে দ্বৈরথে উত্তাপ আছে ঠিকই, কিন্তু বিশেষ কারোর ওপর নেই বাড়তি নজর। আনসু ফাতি, ভিনিসিউস জুনিয়রের মতো তরুণদের সামনে তাই পাদপ্রদীপের আলোয় উঠে আসার দারুণ সুযোগ।
  • ‘বার্সেলোনা এত সুযোগ নষ্ট করতে পারে না’
    জেরার্দ পিকের ভলিই কেবল খুঁজে পেল জাল। আনসু ফাতির ওভারহেড কিক, ফিলিপে কৌতিনিয়োর শট সবই হলো লক্ষ্যভ্রষ্ট। সের্হিও আগুয়েরোও পারেননি নিজেকে মেলে ধরতে। দিনামো কিয়েভের বিপক্ষে নষ্ট হওয়া গোলের সুযোগগুলো স্বাভাবিকভাবে পোড়াচ্ছে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে।
  • বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে রাজি ফাতি
    কদিন ধরে শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি। তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো।
  • পিকের গোলে বার্সেলোনার প্রথম জয়
    ‘পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ম্যাচটি আমাদের জিততেই হবে’-কোচের ডাকে সাড়া দিলেন বুসকেতস-পিকেরা। দিনামো কিয়েভের বিপক্ষে বেশ কিছু সুযোগ নষ্টের পর মিলল কাঙ্ক্ষিত গোল। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের স্বাদ পেল বার্সেলোনা।
  • আগুয়েরোর কণ্ঠে একই সঙ্গে আত্মবিশ্বাস ও শঙ্কা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার নকআউট পর্বে উঠতে আসছে ম্যাচের গুরুত্ব কতখানি, ভালোমতোই বুঝতে পারছেন সের্হিও আগুয়েরো। দিনামো কিয়েভের বিপক্ষে পা হড়কালে তারা গ্রুপ পর্ব থেকে প্রায় ছিটকে যাবেন বলে মনে করছেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। তবে দলের জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী তিনি।
  • নকআউট পর্বে উঠতে ম্যাচটি জিততেই হবে: বার্সা কোচ
    প্রথম দুই ম্যাচেই সঙ্গী হয়েছে বড় হার। শঙ্কা জেগেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার। নকআউট পর্বে উঠতে দিনামো কিয়েভের বিপক্ষে তাই জয়ের বিকল্প দেখছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। আসছে ম্যাচে যে কোনো মূল্যে তিন পয়েন্ট পেতে চান তিনি।
  • ফাতির নৈপুণ্যে জয়ে ফিরল বার্সেলোনা
    প্রায় এক বছর পর শুরুর একাদশে ফিরে আলো ছড়ালেন আনসু ফাতি। নিজে করলেন চমৎকার একটি গোল, আদায় করে নিলেন পেনাল্টি। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভালেন্সিয়াকে হারাল বার্সেলোনা।
  • আগুয়েরোর ফেরার সম্ভাবনা দেখালেন কুমান
    লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের চলে যাওয়া এবং চোটের আঘাতে মৌসুমের শুরু থেকে খর্বশক্তির দল নিয়ে মাঠে নামতে হচ্ছে বার্সেলোনাকে। ম্যাচের ফলেও পড়েছে এর প্রভাব। অবশেষে ঘুরে দাঁড়ানোর রসদ যোগ হতে যাচ্ছে কাতালান ক্লাবটিতে। চোট কাটিয়ে আসছে ম্যাচ দিয়েই অভিষেক হতে পারে সের্হিও আগুয়েরোর।
  • বার্সার ‘দুর্বল আক্রমণে’ আগুয়েরোকে ঘিরে নতুন আশা
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, সবখানেই বার্সেলোনার অবস্থা নাজুক। গ্রীষ্মের দলবদলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারানো দলটি চোট সমস্যাতেও জেরবার। আক্রমণভাগ হয়ে পড়েছে একেবারে ধারহীন। কঠিন সময়ে কাতালান দলটি নতুন আশায় বুক বাঁধছে সের্হিও আগুয়েরোকে ঘিরে। 
  • বার্সেলোনায় টিনএজার পেদ্রির রিলিজ ক্লজ ১০০ কোটি ইউরো!
    বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন টিনএজার পেদ্রি। স্প্যানিশ এই মিডফিল্ডারের রিলিজ ক্লজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো।