• মেসি পরবর্তী ক্লাসিকোয় পাদপ্রদীপে আসার সুযোগ ফাতি-ভিনিসিউসের
    এবারের এল ক্লাসিকোয় নেই মহাতারকার দ্যুতি। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর ক্লাসিকোয় একমাত্র মহাতারকা হয়ে ছিলেন লিওনেল মেসি। তিনিও বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ায় আসছে দ্বৈরথে উত্তাপ আছে ঠিকই, কিন্তু বিশেষ কারোর ওপর নেই বাড়তি নজর। আনসু ফাতি, ভিনিসিউস জুনিয়রের মতো তরুণদের সামনে তাই পাদপ্রদীপের আলোয় উঠে আসার দারুণ সুযোগ।
  • ‘বার্সেলোনা এত সুযোগ নষ্ট করতে পারে না’
    জেরার্দ পিকের ভলিই কেবল খুঁজে পেল জাল। আনসু ফাতির ওভারহেড কিক, ফিলিপে কৌতিনিয়োর শট সবই হলো লক্ষ্যভ্রষ্ট। সের্হিও আগুয়েরোও পারেননি নিজেকে মেলে ধরতে। দিনামো কিয়েভের বিপক্ষে নষ্ট হওয়া গোলের সুযোগগুলো স্বাভাবিকভাবে পোড়াচ্ছে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে।
  • বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে রাজি ফাতি
    কদিন ধরে শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি। তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো।
  • পিকের গোলে বার্সেলোনার প্রথম জয়
    ‘পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ম্যাচটি আমাদের জিততেই হবে’-কোচের ডাকে সাড়া দিলেন বুসকেতস-পিকেরা। দিনামো কিয়েভের বিপক্ষে বেশ কিছু সুযোগ নষ্টের পর মিলল কাঙ্ক্ষিত গোল। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের স্বাদ পেল বার্সেলোনা।
  • আগুয়েরোর কণ্ঠে একই সঙ্গে আত্মবিশ্বাস ও শঙ্কা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার নকআউট পর্বে উঠতে আসছে ম্যাচের গুরুত্ব কতখানি, ভালোমতোই বুঝতে পারছেন সের্হিও আগুয়েরো। দিনামো কিয়েভের বিপক্ষে পা হড়কালে তারা গ্রুপ পর্ব থেকে প্রায় ছিটকে যাবেন বলে মনে করছেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। তবে দলের জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী তিনি।
  • নকআউট পর্বে উঠতে ম্যাচটি জিততেই হবে: বার্সা কোচ
    প্রথম দুই ম্যাচেই সঙ্গী হয়েছে বড় হার। শঙ্কা জেগেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার। নকআউট পর্বে উঠতে দিনামো কিয়েভের বিপক্ষে তাই জয়ের বিকল্প দেখছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। আসছে ম্যাচে যে কোনো মূল্যে তিন পয়েন্ট পেতে চান তিনি।
  • ফাতির নৈপুণ্যে জয়ে ফিরল বার্সেলোনা
    প্রায় এক বছর পর শুরুর একাদশে ফিরে আলো ছড়ালেন আনসু ফাতি। নিজে করলেন চমৎকার একটি গোল, আদায় করে নিলেন পেনাল্টি। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভালেন্সিয়াকে হারাল বার্সেলোনা।
  • আগুয়েরোর ফেরার সম্ভাবনা দেখালেন কুমান
    লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের চলে যাওয়া এবং চোটের আঘাতে মৌসুমের শুরু থেকে খর্বশক্তির দল নিয়ে মাঠে নামতে হচ্ছে বার্সেলোনাকে। ম্যাচের ফলেও পড়েছে এর প্রভাব। অবশেষে ঘুরে দাঁড়ানোর রসদ যোগ হতে যাচ্ছে কাতালান ক্লাবটিতে। চোট কাটিয়ে আসছে ম্যাচ দিয়েই অভিষেক হতে পারে সের্হিও আগুয়েরোর।
  • বার্সার ‘দুর্বল আক্রমণে’ আগুয়েরোকে ঘিরে নতুন আশা
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, সবখানেই বার্সেলোনার অবস্থা নাজুক। গ্রীষ্মের দলবদলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারানো দলটি চোট সমস্যাতেও জেরবার। আক্রমণভাগ হয়ে পড়েছে একেবারে ধারহীন। কঠিন সময়ে কাতালান দলটি নতুন আশায় বুক বাঁধছে সের্হিও আগুয়েরোকে ঘিরে। 
  • বার্সেলোনায় টিনএজার পেদ্রির রিলিজ ক্লজ ১০০ কোটি ইউরো!
    বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন টিনএজার পেদ্রি। স্প্যানিশ এই মিডফিল্ডারের রিলিজ ক্লজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো।
  • কোণঠাসা বার্সার নতুন দুর্ভাবনা
    কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনার চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা আরও লম্বা হয়েছে। সবশেষ হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন ডিফেন্ডার রোনালদ আরাহো।
  • অনুশীলনে ফিরেছেন বার্সার দেম্বেলে ও আগুয়েরো
    কঠিন সময়ের মধ্য দিয়ে চলা বার্সেলোনা পেয়েছে কিছুটা স্বস্তির খবর। চোট কাটিয়ে লম্বা সময় পর দলীয় অনুশীলনে ফিরেছেন ফরোয়ার্ড উসমান দেম্বেলে ও সের্হিও আগুয়েরো।
  • বার্সেলোনায় বিদেশিরাই ‘বলির পাঠা’ হয়
    বার্সেলোনাকে দুই মেয়াদে কোচিং করিয়েছেন লুই ফন খাল; কিন্তু কোনোবারই বিদায়টা তার সুখকর হয়নি। ক্লাবটির ডাগআউটে রোনাল্ড কুমানও এখন কঠিন সময় পার করছেন। তাই স্বদেশির বর্তমান অবস্থা খুব ভালো করেই বুঝতে পারছেন নেদারল্যান্ডসের সাবেক মিডফিল্ডার ও বর্তমান কোচ ফন খাল।
  • ‘পাহাড়সম ভুলের’ কারণেই বার্সার এই হাল
    আর্থিক দুর্গতিতে নাজুক অবস্থায় পড়ে যাওয়া বার্সেলোনার ভুলগুলো এখন দৃশ্যমান হতে শুরু করেছে। বিশ্ব মানের স্কোয়াডে শক্তি হারিয়ে দলটি যেন নিজেদের সোনালি দিন খুঁজে ফিরছে। আর এর পেছনে ‘অপরিকল্পিত ব্যবস্থাপনাই’ সবচেয়ে বড় কারণ। ক্লাবটির সাবেক ফুটবলার লরা ব্লাঁও বললেন তাই। তার মতে, গত কয়েক বছরে অনেক বড় বড় ভুল করার কারণেই আজ কাতালান ক্লাবটির এই পরিণতি।
  • মেসির ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ফেভারিট নয়, কাম্প নউয়ে থাকার সময়ের শেষ দিকে বলে আসছিলেন লিওনেল মেসি। নিজের পুরনো ক্লাব নিয়ে তার ভাবনায় কোনো পরিবর্তন আসেনি। ইউরোপ সেরার মঞ্চে এখনও আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা।
  • বার্সা ছাড়ার কষ্ট ভুলে সাফল্যের আশায় মেসি
    শৈশবে পাড়ি জমানো ক্লাবেই ছিলেন দুই দশকের বেশি সময়। সাফল্যে ভরা ২১টি বছর। লিওনেল মেসির কাছে বার্সেলোনা হয়ে উঠেছিল নিজের বাড়ির মতো। ক্লাবটির সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে উঠেছিলেন এই আর্জেন্টাইন। অন্য সবার মতো তিনিও ভাবেননি, চলে যেতে হবে অন্য কোথাও। কিন্তু বদলে যাওয়া পরিস্থিতিতে মেসি এখন পিএসজিতে। প্রিয় শহর, চেনা আঙিনা ছেড়ে যাওয়ার কষ্ট এখনও পোড়ায় তাকে।
  • বিনা পয়সায় খেলবে মেসি, আশায় ছিলেন লাপোর্তা
    জলে ডুবতে বসা মানুষ তো খড়কুটো ধরেও বাঁচতে চায়। অমনই এক আশা ছিল হুয়ান লাপোর্তার মনের কোণে। লিওনেল মেসির কাম্প নউ ছাড়ার সিদ্ধান্ত হয়ে যাওয়ার পরও বার্সেলোনা প্রেসিডেন্ট দেখছিলেন প্রায় অসম্ভব এক স্বপ্ন। হয়তো বিনা পয়সাতেই খেলার প্রস্তাব দেবেন আর্জেন্টাইন তারকা। তা হয়নি, ফ্রি ট্রান্সফারে মেসি চলে যান পিএসজিতে। এখন আর এ নিয়ে কোনো আক্ষেপ নেই লাপোর্তার।
  • উদযাপনের লক্ষ্য কুমান ছিলেন না, দাবি সুয়ারেসের
    গত মৌসুমে বার্সেলোনার নতুন কোচ হিসেবে রোনাল্ড কুমান দায়িত্ব নেওয়ার পরই লুইস সুয়ারেসকে জানিয়ে দেন, ক্লাবের পরিকল্পনায় তিনি আর নেই। সামনাসামনি না বলে উরুগুয়ে ফরোয়ার্ডকে কথাটা কুমান জানিয়েছিলেন ফোন করে। সেই কুমানের দলের বিপক্ষেই গোলের পর সুয়ারেসকে দেখা যায় ফোনে কথা বলার ভঙ্গি করতে। তবে তার দাবি, ওই উদযাপন মোটেও কুমানকে উদ্দেশ্য করে ছিল না।
  • আগে মেসিই পার্থক্য গড়ে দিত: সিমেওনে
    খুব বেশিদিন আগের কথা নয়, যখন লা লিগায় বার্সেলোনার বিপক্ষে জয় যেন সোনার হরিণ ছিল আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনের জন্য। বারবার তাদের পথে বাঁধা হয়ে দাঁড়াতেন লিওনেল মেসি। ব্যর্থতার সেই বৃত্ত ভেঙে কাতালান দলটির বিপক্ষে শেষ তিন ম্যাচের দুটিতেই জিতেছে আতলেতিকো। সবশেষ জয়ের পর সিমেওনে বললেন, প্রতিপক্ষ শিবিরে এখন মেসির না থাকাটাই বড় পার্থক্য।
  • তিন ঘণ্টা খেললেও আমরা গোল পেতাম না: পিকে
    বার্সেলোনা্র জার্সিতে অনেক সাফল্য পাওয়া জেরার্দ পিকেকে এখন দেখতে হচ্ছে মুদ্রার উল্টো পিঠ, দলের ভঙ্গুর দশা। এতে আত্মবিশ্বাসও কমতে শুরু করেছে এই স্প্যানিশ ডিফেন্ডারের। সবশেষ আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে দলের সাদামাটা পারফরম্যান্সের পর হতাশাভরা কণ্ঠে তিনি বলেন, ম্যাচটি যদি চলতেই থাকত, তবুও জালের দেখা পেতেন না তারা।
  • রাতারাতি সমাধান দেখছেন না বার্সা কোচ
    সময় গড়াচ্ছে, বার্সেলোনার সঙ্কটও ক্রমে বাড়ছে। আলোর দেখা মিলছে না কোনোভাবে। রোনাল্ড কুমানের যদিও দাবি, এই আঁধার দূর করার পথ তার জানা আছে। তবে সেজন্য আরও সময় চাইলেন বার্সেলোনা কোচ।
  • আতলেতিকোর মাঠেও ধরাশায়ী বার্সেলোনা
    প্রথমার্ধে দুই গোল হজম করা বার্সেলোনা পারল না পাল্টা জবাব দিতে। বল দখলে আধিপত্য করলেও ধারহীন আক্রমণে কেবল হতাশাই বাড়াল তারা। আধিপত্য ধরে রেখে অনায়াস জয় তুলে নিল আতলেতিকো মাদ্রিদ।
  • কুমানই থাকছেন বার্সেলোনার কোচ: লাপোর্তা
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রচণ্ড চাপের মুখে থাকা রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন রয়েছে, তার জায়গায় নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে বার্সেলোনা। তবে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা জানালেন, ডাচ কোচের ওপরই ভরসা রাখছেন তারা।
  • ‘বার্সেলোনার বিপক্ষে ফেভারিট আতলেতিকো’
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, সবখানেই বার্সেলোনার অবস্থা যাচ্ছেতাই। গ্রীষ্মের দলবদলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের হারানো দলটি চোট সমস্যাতেও জেরবার। ঘরোয়া লিগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে তাই কাতালান দলটিকে পিছিয়ে রাখছেন অনেকেই। ক্লাবটির সাবেক তারকা সামুয়েল এতোর কণ্ঠেও একই সুর।
  • দলে ‘ভারসাম্যের ঘাটতি’ দেখছেন কুমান
    মাঠের পারফরম্যান্স যাচ্ছেতাই, ডাগআউটে রোনাল্ড কুমানের অবস্থান নড়বড়ে। এমন নাজুক পরিস্থিতির মধ্যে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। কঠিন চ্যালেঞ্জের আগে দলের বর্তমান অবস্থা নিয়ে অকপটে কথা বললেন এই ডাচ কোচ।
  • আমার চোখ-কান খোলা: কুমান
    প্রতিদিনই বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে আসছে নানা খবর। দলের হতশ্রী পারফরম্যান্সের কারণে প্রচণ্ড চাপের মুখে আছেন তিনি। জোর গুঞ্জন রয়েছে, যে কোনো সময় দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে এই ডাচ কোচকে। ক্লাবের পক্ষ থেকে অবশ্য তাকে এসব ব্যাপারে কিছুই বলা হয়নি এখনও। তবে কুমান জানালেন, তাকে নিয়ে কী কী বলা হচ্ছে সে সম্পর্কে তিনি অবগত।
  • বার্সার সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার মার্তিনেসের
    বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার সঙ্গে তার উত্তরসূরি কে হতে পারেন, তা নিয়েও চলেছে জল্পনা-কল্পনা। সম্ভাব্য কিছু বিকল্পের মধ্যে জোরেশোরে উচ্চারিত হওয়া একটি নাম বেলজিয়াম জাতীয় দলের কোচ রবের্তো মার্তিনেস। সংবাদমাধ্যমের খবর, তার সঙ্গে এরই মধ্যে নাকি যোগাযোগও করেছে কাতালান ক্লাবটি। তবে তা নাকচ করে তিনি জানিয়ে দিলেন, এই মুহূর্তে বেলজিয়ামের দায়িত্ব ছাড়ার কোনো পরিকল্পনা নেই তার।
  • ‘কুমানকে ছাঁটাই করলেই বার্সার সমস্যা মিটবে না’
    মাঠে ও মাঠের বাইরে সময়টা মোটেও ভালো কাটছে না বার্সেলোনার। একের পর এক বাজে পারফরম্যান্সে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ক্রমেই পিছিয়ে পড়ছে তারা। তাতে দলটির ডাগআউটে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়েও বাড়ছে প্রশ্ন। তবে মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংয়ের মতে, কোচ পরিবর্তন করলেই রাতারাতি বদলে যাবে না তাদের দল।
  • খেলোয়াড়রা আমার পাশে আছে: কুমান
    দুঃসময়ের চক্রে ঘুরপাক খাচ্ছে বার্সেলোনা। একের পর এক বাজে পারফরম্যান্সে দল হয়ে দাঁড়িয়েছে যেন গৌরবময় অতীতের কঙ্কাল। কোচ রোনাল্ড কুমানের ওপর চাপও বাড়ছে আরও। বার্সেলোনায় এই ডাচ কোচের শেষের ছবি দেখছেন অনেকেই। তিনি নিজে অবশ্য দাবি করছেন, দলের ফুটবলাররা তার পাশেই আছে।
  • বার্সাকে উড়িয়ে দিল বেনফিকা
    দুঃস্বপ্নের সেই হারের পর পর্তুগালে ফেরাটা ভালো হলো না বার্সেলোনার। শুরুতেই পিছিয়ে পড়ার পর খেলল এলোমেলো ফুটবল। সুযোগ দারুণভাবে কাজে লাগাল বেনফিকা। দারুণ সব প্রতি-আক্রমণে গুঁড়িয়ে দিল রোনাল্ড কুমানের দলকে।
  • বার্সার ৮ গুণ খরচ করতে পারবে রিয়াল
    আর্থিক ব্যবস্থাপনায় বিচক্ষণতা দেখিয়ে বার্সেলোনা থেকে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। ২০২১-২২ মৌসুমে কাতালান ক্লাবটির তুলনায় তারা প্রায় আট গুণ বেশি খরচ করতে পারবে।
  • ফাতিকে নিয়ে তাড়াহুড়া করতে নারাজ কুমান
    চোট কাটিয়ে দীর্ঘ দিন পর মাঠে ফেরা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না রোনাল্ড কুমান। তরুণ এই ফরোয়ার্ডকে এখনই শুরুর একাদশে খেলাতে নারাজ বার্সেলোনা কোচ।
  • মেসির ১০ নম্বর জার্সি পরা চাপের নয়: ফাতি
    আনসু ফাতির বার্সেলোনার মূল দলে পথচলা শুরু হয়েছিল স্বপ্নের মতো। সতীর্থ হিসেবে তখন পাশে পেয়েছিলেন লিওনেল মেসিকে। মাঝের ১০ মাসে বদলে গেছে চিত্র। ফুটবল মহাতারকা ক্লাব ছাড়ার পর তার ১০ নম্বর জার্সি এখন ফাতির গায়ে। নিশ্চিতভাবেই যা অনেক সম্মানের, সঙ্গে পূর্বসূরির মতো পারফরম্যান্স করার চাপও। তবে স্প্যানিশ এই ফরোয়ার্ড জানালেন, তেমন কোনো চাপ অনুভব করছেন না তিনি।
  • ‘পূর্ণশক্তির বার্সেলোনা হবে বিপজ্জনক’
    খেলায় ছিল না চেনা ধার। পয়েন্ট তালিকায় রিয়াল মাদ্রিদের সঙ্গে ক্রমশ বাড়ছিল ব্যবধান। চাপের মুখে নুইয়ে না পড়ে বার্সেলোনা নিজেদের ফিরে পেল লেভান্তের বিপক্ষে। কাতালান ক্লাবটির সহকারী কোচ আলফ্রেত স্ক্রয়ডারের বিশ্বাস, চোট কাটিয়ে বাকিরা ফিরলে তাদের দলটি আরও ভয়ংকর হয়ে উঠবে।
  • এমন ফেরা কল্পনাও করেননি ফাতি
    কঠিন সময়ে বার্সেলোনা অধীর হয়ে ছিল তার ফেরার অপেক্ষায়। রক্ষণে সমস্যা তো অনেক দিন ধরেই, আক্রমণও ধার হারিয়ে হয়ে গেছে সাদামাটা। প্রায় সব প্রতিপক্ষের সামনেই ভুগছে বার্সেলোনা। এমন সময়ে স্বস্তি হয়ে ফিরলেন আনসু ফাতি, বদলি নেমে করলেন গোল। ফেরাটা এভাবে রাঙাতে পারবেন, ভাবতে পারেননি স্বয়ং এই ফরোয়ার্ড।
  • দুঃসময়ে বার্সেলোনার স্বস্তি, ফাতির দুর্দান্ত ফেরা
    কেবল গোল করে বা সতীর্থের গোলে অবদান রেখে নয়, পুরোটা সময় জুড়েই আক্রমণভাগকে সামনে থেকে নেতৃত্ব দিলেন মেমফিস ডিপাই। আলো ছড়ালেন অন্যরাও। তবে শেষ সময়ে মাঠে নেমে পাদপ্রদীপের সব আলো যেন নিজের দিকে টেনে নিলেন আনসু ফাতি। দারুণ গোলে ১০ মাস পর মাঠে ফেরা রাঙালেন তারুণ্যেই তারকা বনে যাওয়া এই স্প্যানিয়ার্ড।
  • লাপোর্তার সঙ্গে মতবিরোধের খবর উড়িয়ে দিলেন কুমান
    মাঠে দলের পারফরম্যান্স পারছে না প্রত্যাশা মেটাতে। বাইরে শুনতে হচ্ছে সব বেয়াড়া প্রশ্ন। সব মিলিয়ে অস্বস্তিকর এক সময় কাটাচ্ছেন রোনাল্ড কুমান। শোনা যাচ্ছে ক্লাব প্রধান হুয়ান লাপোর্তার সঙ্গে তার মতবিরোধের খবর। সে সব উড়িয়ে দিয়ে দলকে কক্ষপথে ফেরানোর প্রতিশ্রুতি দিলেন এই ডাচ কোচ।  
  • টাচলাইনে দুই ম্যাচ নিষিদ্ধ কুমান
    মড়ার ওপর খাড়ার ঘা বুঝি একেই বলে। এমনিতেই মাঠের পারফরম্যান্সে ধুঁকছে বার্সেলোনা। এবার যোগ হলো কোচের নিষেধাজ্ঞা। লা লিগায় দলের পরের দুই ম্যাচে টাচলাইনে থাকতে পারবেন না কোচ রোনাল্ড কুমান।
  • 'দ্বিতীয় বা তৃতীয় হতে বার্সার জার্সি পরিনি'
    সোনালি যুগ পেছনে ফেলে আসা বার্সেলোনার আক্রমণে নেই কোনো ধার। হারিয়ে ফেলেছে ছন্দ। জয় যেন মুখ ফিরিয়ে নিয়েছে তাদের থেকে। সমালোচনার তির প্রতিনিয়ত ধেয়ে আসছে দলটির দিকে। ক্লাবের অস্থির ও কঠিন এই সময়ে জেরার্দ পিকে ডাক দিলেন, সম্মিলিত চেষ্টায় ঘুরে দাঁড়ানোর, শিরোপায় চোখ রেখে এগিয়ে যাওয়ার।
  • মৌসুমের প্রথম ক্লাসিকোর সূচি চূড়ান্ত
    স্প্যানিশ ফুটবলের সবচেয়ে আলোচিত ম্যাচের ‘এল ক্লাসিকো’ প্রথম লড়াইয়ের সূচি চূড়ান্ত হয়েছে। কাম্প নউয়ে আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।
  • বার্সেলোনার শিরোপা জেতার সামর্থ্য আছে: সের্হি রবের্তো
    দলের পারফরম্যান্সে নেই চেনা ছন্দ, খেলোয়াড়দের শরীরী ভাষা প্রশ্নবিদ্ধ। সমালোচনায় পিষ্ট কোচ রোনাল্ড কুমান সমর্থকদের বড় কিছু আশা না করার পরামর্শ দিচ্ছেন, বারবার। তবে বার্সেলোনা ডিফেন্ডার সের্হি রবের্তো আগেভাগেই হাল ছেড়ে দেওয়ার মানসিকতায় বিরক্ত। তার বিশ্বাস, অনেকটা শক্তি হারালেও এখনও শিরোপা জেতার মত দল রয়েছে তাদের।
  • সাদামাটা বার্সাকে আবারও রুখে দিল কাদিস
    প্রথমার্ধের বিবর্ণ পারফরম্যান্সের পর ম্যাচের দ্বিতীয় ভাগে একটু জ্বলে ওঠার আভাস দেয় বার্সেলোনা। তবে ফ্রেংকি ডি ইয়ং বহিষ্কার হওয়ার পর আবার তারা দিকহারা। সুযোগ বুঝে চাপ দেয় কাদিস, তাতে ঘর সামলাতে ব্যস্ত সময় পার করতে হয় দলটিকে। শেষ পর্যন্ত এক পয়েন্ট মিললেও রোনাল্ড কুমানের দলের জন্য যা কোনোভাবেই স্বস্তির নয়।
  • একই সঙ্গে কুমানের প্রতি লাপোর্তার সমর্থন ও হুমকি
    মাঠে ও মাঠের বাইরে নানা ঘটনায় সাম্প্রতিক সময়ে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন আছে, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গেও সম্পর্ক ভালো যাচ্ছে না এই ডাচ কোচের। তবে দুঃসময়ে কোচের প্রতি সমর্থন জানিয়েছেন ক্লাব প্রধান। পাশাপাশি এটাও জানিয়ে দিয়েছেন, ক্লাবের ভালোর জন্য যে কোনো কঠিন সিদ্ধান্ত নিতে তারা পিছপা হবেন না।
  • ‘অদ্ভুত’ সংবাদ সম্মেলনে কুমান বললেন, ‘ধৈর্য ধরুন’
    ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে দলের কোচ গণমাধ্যমের প্রশ্ন নেবেন এবং উত্তর দেবেন, এটিই চিরায়ত নিয়ম ও প্রথা। কিন্তু বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের বুধবারের সংবাদ সম্মেলনে ঘটল ব্যতিক্রম ঘটনা। শুধু একটি বিবৃতি পড়ে শুনিয়ে কোনো প্রশ্ন না নিয়েই চলে গেলেন এই ডাচ কোচ!
  • ‘বার্সেলোনার আরও বেশি ঐক্য প্রয়োজন’
    মাঠের ভেতরে কিংবা বাইরে, সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সেলোনার। এমন কঠিন পরিস্থিতিতে ক্লাবের সবাইকে আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন দলটির গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। তার দৃঢ় বিশ্বাস, দ্রুতই ঘুরে দাঁড়াবেন তারা।
  • ‘তিকি-তাকা খেলার ফুটবলার নেই বার্সেলোনার’
    ক্রমেই যেন শক্তি হারাচ্ছে বার্সেলোনা। দল ছেড়ে যাচ্ছেন একের পর এক তারকা ফুটবলার। মিলছে না তাদের যোগ্য বিকল্প। খর্ব শক্তির স্কোয়াডেরও গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় ভুগছেন চোটে। সব মিলিয়ে নিজস্ব ঘরানার ফুটবলটাও এখন আর খেলতে পারছে না কাতালান ক্লাবটি। বাধ্য হয়েই বার্সেলোনার বিজ্ঞাপন হয়ে ওঠা তিকি-তাকা ফুটবল থেকে সরে এসেছেন কোচ রোনাল্ড কুমান। ক্লাবটিরই সাবেক এই ফুটবলারের মতে, তার হাতে নেই এই ধরনের ফুটবল খেলার মতো খেলোয়াড়।
  • শেষ সময়ের গোলে হার এড়াল বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ভরাডুবির হতাশা কাটিয়ে উঠবে কী, উল্টো দুই মিনিটের মধ্যেই গোল হজম করে বার্সেলোনা। বাকি সময়ে অনেক চেষ্টা করেও প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা পেরুতে পারছিল না দলটি। বাধ সাধে ক্রসবারও। শেষ দিকে ত্রাণকর্তা হয়ে দেখা দিলেন রোনালদ আরাহো। এই ডিফেন্ডারের গোলে গ্রানাদার বিপক্ষে হার এড়াতে পারল রোনাল্ড কুমানের দল।
  • বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না কুমান
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাজে হারের পর আবার রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তবে তাতে কান দিচ্ছেন না বার্সেলোনা কোচ। তার কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দল।
  • রিকি পুসকে না খেলানোর ব্যাখ্যা বার্সা কোচের
    চোটের কারণে অভিজ্ঞ অনেকেই আছেন মাঠের বাইরে। একাদশ সাজাতে যুব দল থেকে ডাকতে হচ্ছে অনেককে। সেখানে রিকি পুস প্রতিটা ম্যাচে স্কোয়াডে থেকেও খেলার সুযোগ পাচ্ছেন না। কেন খেলানো হচ্ছে না তাকে? বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান বললেন, আরও উন্নতি করতে হবে তরুণ এই স্প্যানিশ মিডফিল্ডারকে।
  • বার্সাকে সেরাটা দেওয়ার অপেক্ষায় মেমফিস
    বার্সেলোনায় মেমফিস ডিপাইয়ের শুরুটা হয়েছে উজ্জ্বল। দিচ্ছেন দারুণ কিছুর আভাস। তবে এই ডাচ ফরোয়ার্ড বলছেন, তার সেরাটা এখনও দিতে পারেননি। প্রতিশ্রুতি দিলেন, গোল করে ও করিয়ে দলকে সাফল্যের রঙে রাঙানোর।
  • সমর্থকদের ধৈর্য ধরতে বললেন বার্সা সভাপতি
    মাঠের ভেতরে কিংবা বাইরে, সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সেলোনার। সবশেষ বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাজে পারফরম্যান্স দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরুর পর সমর্থকদের ধৈর্য ধরার আহ্বান জানালেন কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা। বর্তমানের কঠিন সময়কে পেছনে ফেলে বার্সেলোনা দ্রুত ঘুরে দাঁড়াবে বলে আশাবাদী তিনি। 
  • পেদ্রি ও আলবাকেও হারাল বার্সেলোনা
    আরও লম্বা হলো বার্সেলোনার চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। সবশেষ বাম ঊরুর চোটে পড়েছেন তরুণ মিডফিল্ডার পেদ্রি। হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন অভিজ্ঞ ডিফেন্ডার জর্দি আলবা।
  • হীনমন্যতায় ভোগা এক ‘নতুন বার্সেলোনা’
    কাম্প নউয়ে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলের হার সামনে তুলে এনেছে বেশ কিছু বিষয়। কিছু প্রশ্নও। আরও একবার মাঠে বার্সেলোনার নাজেহাল দশায় যেন দলটির সত্যিকারের অবস্থান ফুটে উঠেছে। এই ফল যেন অনিবার্যই ছিল। মাঠে দলটির খেলোয়াড়দের প্রশ্নবিদ্ধ শরীরী ভাষাই দুর্ভাবনার যথেষ্ট কারণ। সেই সঙ্গে যোগ হয়েছে রোনাল্ড কুমান ও তার খেলোয়াড়দের মনোভাব। ইউরোপের বড় দলগুলোর কাছে নিজেদের মর্যাদা, দাপট খোয়ানোটা কিভাবে এবং কত সহজেই না মেনে নিচ্ছে তারা!
  • এটাই বাস্তবতা: বার্সা কোচ
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে আরও একবার দল বাজেভাবে হারায় খারাপ লাগা থাকলেও হতাশায় ভেঙে পড়ছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। কারণ পারিপার্শ্বিক  অনেক সমস্যার মধ্যে এগিয়ে চলা দলটিতে চোটও যেভাবে বড় থাবা বসিয়েছে, তাতে এমন ফল অস্বাভাবিক নয় বলেই মনে করেন এই ডাচ কোচ। সমর্থকদেরও তাই কঠিন বাস্তবতা অনুধাবণ করার পরামর্শ দিলেন তিনি।
  • বায়ার্নে আবারও ধরাশায়ী বার্সেলোনা
    ‘এটা প্রতিশোধের মঞ্চ, পুরনো ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ’-কোচের দেওয়া হুঙ্কারে তাল মেলাতে পারলেন না সের্হিও বুসকেতস ও তার সতীর্থরা। বরং পুরোটা সময়ই মাঠের দ্বিতীয় সেরা দল হয়ে রইল বার্সেলোনা। ম্যাচজুড়ে তাদেরকে কোণঠাসা করে রেখে চ্যাম্পিয়ন্স লিগে নতুন অভিযান শুরু করল বায়ার্ন মিউনিখ।
  • মেসির চলে যাওয়ার দায় লা লিগা সভাপতির: লাপোর্তা
    লিওনেল মেসি ও বার্সেলোনার মধ্যে বিচ্ছেদের জন্য লা লিগার প্রধান হাভিয়ের তেবাসকে দায়ী করেছেন কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা। বার্সেলোনার প্রতি তেবাসের ‘অসুস্থ মানসিকতা’ কাজ করে বলেও মন্তব্য করেছেন তিনি।
  • বায়ার্নের বিপক্ষে প্রতিশোধের সুযোগ: বার্সা কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ একই গ্রুপে পড়ার পর থেকেই শুরু হয়েছে সেই ‘৮-২’ নিয়ে আলোচনা। দল দুটির মুখোমুখি লড়াইয়ের আগে বার্সেলোনার সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। দলটির কোচ রোনাল্ড কুমান জানালেন, এবারের ম্যাচটিকে বিব্রতকর সেই হারের বদলা নেওয়ার সুযোগ হিসেবে দেখছে তার দল।
  • ভিন্ন চেহারার বার্সাকে নিয়ে বায়ার্ন কোচের ভাবনা
    ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসি চলে গেছেন, নেই আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানও। তাতে বার্সেলোনা শক্তিতে কিছুটা পিছিয়ে পড়লেও তাদের দুর্বল ভাবতে নারাজ বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসমান। বরং দলটিতে যারা আছেন তারাই প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মনে করেন তিনি।
  • চোটে ‘বছর শেষ’ ব্রাথওয়েটের
    তারকা ও অভিজ্ঞদের ছেড়ে দিয়ে দল পুনর্গঠনের চ্যালেঞ্জ নেওয়া বার্সেলোনা আরেকটি বড় ধাক্কা খেতে বসেছে। আগের ম্যাচে চোট পাওয়া দলটির ফরোয়ার্ড মার্টিন ব্রাথওয়েট লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন বলে সংবাদমাধ্যমের খবর।
  • মেসির চলে যাওয়া নিয়ে হতাশা নেই আগুয়েরোর
    জাতীয় দলের পর লিওনেল মেসির সঙ্গে একই ক্লাবেও মাঠ মাতানোর আশায় ছিলেন সের্হিও আগুয়েরো; কিন্তু কঠিন বাস্তবতায় তা সম্ভব হয়নি। সেজন্য অবশ্য তেমন কোনো খারাপ লাগা নেই আগুয়েরোর। কাম্প নউয়ে মেসির থাকা-না থাকার সঙ্গে নিজের চুক্তির কোনো সম্পর্ক নেই বলেও জানালেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • বার্সেলোনায় অনেক বছর থাকতে চান কুমান
    চুক্তির মেয়াদ আছে আর এক বছর। ক্লাবের আর্থিক অবস্থাও নাজুক, দল শক্তি হারিয়েছে অনেক। তবে সব প্রতিকূলতা পেরিয়ে কোচ হিসেবে বার্সেলোনায় আরও অনেক বছর থাকতে চান রোনাল্ড কুমান।
  • বার্সেলোনার ম্যাচ স্থগিত
    সেভিয়ার মাঠে বার্সেলোনার আগামী শনিবারের ম্যাচটি স্থগিত করে দিয়েছে স্পেনের হাই কাউন্সিল ফর স্পোর্টস (সিএসডি)।
  • সেই থেকে মেসির সঙ্গে কথা হয়নি লাপোর্তার
    গত মাসে দলবদলের বাজারে ঝড় তুলে লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর আর্জেন্টাইন তারকার সঙ্গে আর কথা হয়নি বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার।
  • কুমানের মতো এমন ‘অদ্ভুত কোচ’ দেখেননি পিয়ানিচ
    অনেক প্রত্যাশা নিয়ে স্বপ্নের ক্লাব বার্সেলোনায় যোগ দিয়েছিলেন মিরালেম পিয়ানিচ। কিন্তু কোনো আশাই পূরণ হয়নি কঠিন বাস্তবতায়। নিজেকে প্রমাণের সুযোগই পাননি তেমন। রোনাল্ড কুমানের দলে অধিকাংশ সময়ই থেকে গেছেন উপেক্ষিত। এক বছরের জন্য ঠিকানা বদলের পর মনের ক্ষোভ উগরে দিলেন রোমা ও ইউভেন্তুসের সাবেক এই মিডফিল্ডার।
  • বার্সার ‘মন ভোলানো কথাগুলোই’ এমেরসনের কষ্ট
    স্বপ্ন ছিল বার্সেলোনার একাদশে নিয়মিত হওয়ার। তা তো হলোই না, এমনকি কাতালান দলটিতে থাকতেই পারলেন না এমেরসন। তবে যে উপায়ে টটেনহ্যাম হটস্পারের কাছে তাকে বিক্রি করা হয়েছে, তা ভালো লাগেনি ব্রাজিলিয়ান এই ডিফেন্ডারের।
  • বেসিকতাসে গেলেন বার্সার পিয়ানিচ
    বার্সেলোনা থেকে এক বছরের জন্য ধারে বেসিকতাসে যোগ দিয়েছেন মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ।
  • বার্সায় মেসির ১০ নম্বর জার্সি এখন ফাতির
    বার্সেলোনায় লিওনেল মেসির ১০ নম্বর জার্সির কী হবে?-আর্জেন্টাইন তারকা পিএসজিতে যাওয়ার পর থেকে অনেকের মনে ঘুরপাক খাওয়া প্রশ্নটির জবাব মিলল এবার। কাতালান ক্লাবটিতে এখন থেকে ১০ নম্বর জার্সি পরে খেলবেন তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি।  
  • সমর্থকদের কি ‘ধোকা’ দিল বার্সেলোনা?
    গ্রীষ্মকালীন দলবদল শুরুর দিকে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা ঘুরেফিরে বলছিলেন, সব ঠিক আছে। ক্লাব প্রধানের কথায় বার্সেলোনা ও দলটির সমর্থকরা সবকিছু গুছিয়ে ওঠার প্রশ্নে ছিল দারুণ আশাবাদী।
  • শেষবেলায় গ্রিজমানকে ছেড়ে ডি ইয়ংকে নিল বার্সা
    দলবদলের শেষ দিনে ভীষণ ব্যস্ত সময় পার করল বার্সেলোনা। শেষ কয়েক ঘণ্টায় ছেড়ে দিল কয়েকজন খেলোয়াড়কে। সবচেয়ে চমকপ্রদ খবরটি এলো একেবারে শেষবেলায়। তারা জানিয়ে দিল, মৌসুমের বাকি সময়ে তাদের সঙ্গে থাকছে না অঁতোয়ান গ্রিজমানও।
  • ব্রাজিলের এমেরসনকে আবারও বিক্রি করল বার্সেলোনা
    বার্সেলোনায় এ যাত্রায়ও টিকতে পারলেন না এমেরসন। ব্রাজিলিয়ান এই ডিফেন্ডারকে এবার টটেনহ্যাম হটস্পারের কাছে বিক্রি করে দিল কাতালান ক্লাবটি।
  • বার্সা ছেড়ে লাইপজিগে মোরিবা
    বার্সেলোনা নতুন চুক্তির প্রস্তাব দিলেও চাওয়া-পাওয়া না মেলায় ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নেন ইলাইশ মোরিবা। দলবদলের শেষ দিনে পেয়ে গেলেন নতুন ঠিকানাও। বার্সেলোনার তরুণ মিডফিল্ডারকে পাঁচ বছরের চুক্তিতে দলে টেনেছে বুন্ডেসলিগার দল লাইপজিগ। 
  • বুসকেতস ও আলবা বেতন কমানোয় খেলতে পারবেন আগুয়েরো
    বিপদের সময়ে ক্লাবের পাশে দাঁড়ালেন বার্সেলোনার আরও দুই ফুটবলার সের্হিও বুসকেতস ও জর্দি আলবা। নিজেদের বেতন কম নিতে রাজি হয়েছেন তারা। ফলে সের্হিও আগুয়েরোকে লা লিগায় নিবন্ধন করাতে পেরেছে কাতালান ক্লাবটি।
  • কাম্প নউয়ে বার্সার কষ্টের জয়
    ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বার্সেলোনাকে কঠিন চ্যালেঞ্জ জানাল গেতাফে। দ্বিতীয়ার্ধে ছন্দ হারানো প্রতিপক্ষের ওপর চাপ বাড়ালেও তাদের রুখতে পারল না সফরকারীরা। সের্হি রবের্তো ও মেমফিস ডিপাইয়ের গোলে শেষ হাসি হাসল রোনাল্ড কুমানের দল।
  • ‘ভাবতেও পারিনি আবার খেলতে পারব’
    এমন একটা সময় গেছে যখন সুড়ঙ্গের শেষে আলো দেখছিলেন না ফিলিপে কৌতিনিয়ো। চোট কাটিয়ে উঠতে দুবার হাঁটুতে করাতে হয়েছিল অস্ত্রোপচার, আট মাস ছিলেন মাঠের বাইরে। কঠিন সেই সময়ের বর্ণনা দিলেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।
  • বার্সেলোনা দলে ফিরলেন টের স্টেগেন
    বার্সেলোনা শিবিরে এলো স্বস্তির খবর। লম্বা সময় পর দলে ফিরলেন প্রথম পছন্দের গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
  • বায়ার্নের গ্রুপে বার্সেলোনা, সিটিকে পেল পিএসজি
    দুঃস্বপ্নের সেই হারের পর আবার বায়ার্ন মিউনিখের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। ইউরোপের দুই পরাশক্তির এবার দেখা হবে গ্রুপ পর্বে। গতবারের সেমি-ফাইনালের দুই প্রতিপক্ষ পিএসজি ও ম্যানচেস্টার সিটি এবার পড়েছে একই গ্রুপে। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ গতবার দুই প্রতিপক্ষ ইন্টার মিলান ও শাখতার দোনেৎস্ককে পেয়েছে এবারও।  
  • অনুশীলনে ফিরেছেন ফাতি
    বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি চোট কাটিয়ে দীর্ঘ নয় মাসের বেশি সময় পর প্রথমবারের মতো দলীয় অনুশীলনে যোগ দিয়েছেন।
  • মেসির প্রতি কৃতজ্ঞ রোমেরো
    লিওনেল মেসির সঙ্গে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জেতার রেশ না কাটতেই তরুণ ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো পান চমকপ্রদক খবর। তাকে বার্সেলোনায় নেয়ার জন্য চেষ্টা করেছিলেন স্বয়ং মেসি! সেটার বাস্তবায়ন না হলেও খেলোয়াড় ও মানুষ হিসেবে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের প্রতি রোমেরোর শ্রদ্ধার কোন কমতি নেই।
  • পায়ের পেশির সমস্যায় পিকে
    আতলেথিক বিলবাওয়ের বিপক্ষে প্রথমার্ধে মাঠ ছাড়া বার্সেলোনার তারকা ডিফেন্ডার জেরার্দ পিকে পেশির সমস্যায় ভুগছেন। কোচ রোনাল্ড কুমানের ধারণা, তার চোট গুরুতর কিছু নয়। 
  • মেসি না থাকলে প্রতিপক্ষ আরও সাহসী হয়ে ওঠে: কুমান
    ফুটবল মহাতারকা লিওনেল মেসির সঙ্গে বিচ্ছেদের পর বার্সেলোনার লা লিগার শুরুটা ছিল দারুণ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই কাতালান ক্লাবটি দেখেছে মুদ্রার উল্টো পিঠ। হোঁচট খেয়েছে বিলবাওয়ের মাঠে। কোচ রোনাল্ড কুমান মনে করছেন, মেসি না থাকায় প্রতিপক্ষরা এখন তাদের বিপক্ষে সাহসী ও আক্রমণাত্মক হয়ে খেলছে।
  • বার্সার হয়ে নিজের প্রথম গোলটি উপভোগ করেননি মেমফিস
    বার্সেলোনার জার্সিতে দ্বিতীয় ম্যাচে এসে পেয়েছেন প্রথম গোলের দেখা। কিন্তু দল জয় না পাওয়ায় উপলক্ষ্যটা রাঙাতে পারেননি মেমফিস ডিপাই। ম্যাচ থেকে পুরো তিন পয়েন্ট না পাওয়ার হতাশা এই ডাচ ফরোয়ার্ডের কণ্ঠে।
  • বিলবাওয়ের মাঠে বার্সেলোনার ড্র
    বল দখলে এগিয়ে বার্সেলোনা কিন্তু সুযোগ বেশি তৈরি করল আথলেতিক বিলবাও। কঠিন পরীক্ষা নিল কাতালান দলটির রক্ষণের। আশা জাগাল তিন পয়েন্টের। তবে ঘুরে দাঁড়িয়ে হার এড়াতে পারল বার্সেলোনা।
  • অর্থই সবকিছু নয়, মোরিবাকে কুমান
    পরের বছর ফ্রি ট্রান্সফারে বার্সেলোনা ছাড়তে প্রয়োজনে এক মৌসুম না খেলে স্ট্যান্ডে বসে থাকতেও আপত্তি নেই ইলাইশ মোরিবার। স্রেফ ১৮ বছর বয়সী এই ফুটবলারের কাছে খেলার চেয়ে অর্থের এতো বেশি গুরুত্ব পাওয়া মানতে পারছেন না রোনাল্ড কুমান। মোরিবাকে বার্সেলোনা কোচ মনে করিয়ে দিয়েছেন, অর্থই সব কিছু নয়।
  • বিশ্রাম পাচ্ছেন পেদ্রি, কৌতিনিয়োতে কুমানের আস্থা
    টানা খেলার মধ্যে থাকা পেদ্রিকে বিশ্রাম দিচ্ছে বার্সেলোনা। আন্তর্জাতিক বিরতির আগে লা লিগায় দলের সবশেষ ম্যাচ খেলবেন না তরুণ এই মিডফিল্ডার। আথলেতিক বিলবাও ম্যাচের পর থেকে তাকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছেন কোচ রোনাল্ড কুমান।
  • মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ নিতে চায় বার্সা
    দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে হারিয়ে ধুঁকবে বার্সেলোনা-অনেকের এমন ধারণাকে যেন মিথ্যে প্রমাণ করতেই মৌসুমের প্রথম ম্যাচে একটু বেশি উজ্জীবিত ছিল পিকে-গ্রিজমানরা। দলগত ফুটবলে রিয়াল সোসিয়েদাদকে উড়িয়ে দেয় তারা। সঞ্চয় করে নেয় সামনের পথচলার আত্মবিশ্বাস। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানেরও প্রত্যাশা মেসিকে হারানোর ‘অপ্রত্যাশিত সুবিধা’ সামনের দিনগুলোতে কাজে লাগাবে তার শিষ্যরা।
  • ‘বার্সায় কিছুই আর আগের মতো থাকবে না’
    লিওনেল মেসি পরবর্তী যুগের শুরুটা বার্সেলোনার দারুণ হলেও কঠিন বাস্তবতা বুঝতে পারছেন জেরার্দ পিকে। ক্লাবে কিছুই আর আগের মতো থাকবে না বলে মনে করেন তিনি। তবু হতাশা ভুলে এগিয়ে যাওয়ার তাগিদ দিলেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • বার্সার সব অধিনায়ক বেতন কমানোর পক্ষে
    লিওনেল মেসি বেতন নিতে চেয়েছিলেন অর্ধেক, কিন্তু দলের অন্য সিনিয়র খেলোয়াড়দের অনেকেই নাকি বেতন কমাতে রাজি নয়। গণমাধ্যমে সবচেয়ে বেশি খবর এসেছে জর্দি আলবাকে নিয়ে। জয় দিয়ে লা লিগা শুরুর পর অভিজ্ঞ এই ডিফেন্ডার জানালেন, এ সব খবর একবিন্দু সত্যি নয়। বার্সেলোনার সব অধিনায়কই বেতন কমানোর পক্ষে। 
  • নতুন যুগে রঙিন শুরু বার্সেলোনার
    মেসি-দুঃখ ভুলে নতুন শুরুর যে ডাক দিয়েছিলেন কোচ রোনাল্ড কুমান, তাতে দারুণভাবে সাড়া দিল দল। প্রায় পুরোটা সময় খেলল প্রাণবন্ত ফুটবল। গত মৌসুমের বিবর্ণ ফুটবল ভুলে ছড়াল রোমাঞ্চ। শেষ দিকে তিন মিনিটে জোড়া গোল করে রিয়াল সোসিয়েদাদ লড়াই জমিয়ে তুললেও ফেভারিটদের আটকাতে পারেনি। নতুন দিনের বার্তা দিয়ে বার্সেলোনায় শুরু হলো মেসি পরবর্তী যুগ।
  • লাপোর্তার বিরুদ্ধে মেসির সঙ্গে কূটকৌশলের অভিযোগ
    লিওনেল মেসি থাকবে, থাকছে, চুক্তি আসন্ন- ছয় মাসের বেশি সময় ধরে এমন কথা শুনে আসায় বুক বেঁধে ছিলেন বার্সেলোনার সমর্থকরা। শেষ পর্যন্ত সবিস্ময়ে আবিষ্কার করলেন, হাল ছেড়ে দিয়েছে দল, কাম্প নউ ছেড়ে গেছেন ক্লাবের ইতিহাসের সেরা ফুটবলার। অনেকের মনেই প্রশ্ন জেগেছে, মেসিকে ধরে রাখতে যথেষ্ট চেষ্টা কি করেছিল বার্সেলোনার কর্তাব্যক্তিরা?
  • 'মেসিকে ছাড়াও শক্তিশালী বার্সা'
    শুরু হয়ে গেছে নতুন মৌসুম, বার্সেলোনা মাঠে নামবে রোববার। কিন্তু তাদের ঘিরে বারবার ঘুরে ফিরে আসছে লিওনেল মেসির চলে যাওয়ার খবর। কোচ রোনাল্ড কুমান তাই তাগাদা দিলেন মেসি-দুঃখ ভুলে সামনে তাকানোর।
  • পিকে বেতন কমানোয় খেলতে পারবেন মেমফিস-গার্সিয়া
    আর্থিক নাজুক অবস্থার কারণে ছেড়ে দিতে হয়েছে লিওনেল মেসিকে। তারপরও সমস্যার যেন শেষ নেই বার্সেলোনার। ফ্রি ট্রান্সফারে মেমফিস ডিপাই ও এরিক গার্সিয়াকে দলে টানলেও দুজনকে লা লিগায় নিবন্ধন করাতে পারছিল না তারা। অবশেষে মিলল সমাধান। জেরার্দ পিকে তার বেতন উল্লখযোগ্য হারে কমানোয় নতুন তিন জনকে নিবন্ধন করাতে পেরেছে কাতালান ক্লাবটি।
  • 'মেসি না থাকায় বার্সাকে আরও কাজ করতে হবে'
    লিওনেল মেসিকে ঘিরেই তৈরি হতো বার্সেলোনার সব পরিকল্পনা। তার উপস্থিতিতে সতীর্থদের কাজটাও হতো সহজ। আর্জেন্টাইন তারকা চলে যাওয়ায় সাফল্য পেতে তাই দলের সবাইকে আরও বেশি পরিশ্রম করতে হবে বলে মনে করেন দলটির তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত।
  • মেসি-দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় কুমান
    যে কোনো পরিস্থিতিতে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে যার দিকে তাকিয়ে থাকত বার্সেলোনা, তিনি আর দলে নেই। তাকে ছাড়াই এখন থেকে সাফল্যের পথ খুঁজতে হবে। তাই বাস্তবতার কঠিন জমিনে পা রেখে লিওনেল মেসিকে হারানোর দুঃখ ভুলে ঘুরে দাঁড়াতে চান রোনাল্ড কুমান।  মেসি অধ্যায়ের সমাপ্তি টেনে কাম্প নউয়ে চান নতুন শুরু।
  • মেসির চলে যাওয়ার প্রভাব বার্সার টিকেট বিক্রিতে
    কোভিড-১৯ মহামারীতে গেল মৌসুমের পুরোটা সময়ই খেলতে হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শকের মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল তার আগের মৌসুমের শেষভাগেও। দীর্ঘদিন পর সুযোগ মেলায় প্রিয় ক্লাবের খেলা দেখতে সমর্থকরা হুমড়ি খেয়ে পড়বে, এমনটাই ভাবনা ছিল বার্সেলোনার। আদতে তার উল্টোটাই দেখা মিলল। অনেকের মতে, লিওনেল মেসি চলে যাওয়ার কারণে এমনটা হতে পারে।
  • সিভিসি-লা লিগা চুক্তির পক্ষে ৩৮ ক্লাবের ভোট
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাসহ চারটি দল বিপক্ষে ভোট দিলেও বিশেষ শর্তে অনুমোদন পেয়েছে ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর সঙ্গে লা লিগার ব্যবসার একাংশ বিক্রির প্রস্তাবিত চুক্তি।
  • মেসির বার্সা ছাড়ায় আমার হাত নেই: রিয়াল সভাপতি
    অভিযোগটা বেশ বিস্ময়কর, লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার পেছনে ভূমিকা আছে ফ্লোরেন্তিনো পেরেসের। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন রিয়াল মাদ্রিদ সভাপতি।
  • সিভিসির সঙ্গে লা লিগার চুক্তির আরও বিরোধিতা
    রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পর এবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরইইএফ) লা লিগার ১০ শতাংশ বিক্রি প্রস্তাবের বিরোধিতা করেছে। তাদের মতে, প্রস্তাবিত এই চুক্তি স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতায় বৈষম্য সৃষ্টি করবে এবং উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে।
  • বার্সেলোনায় খেলাটা হবে অদ্ভুত: মেসি
    প্রায় দুই দশকের সম্পর্ক। অনেকের কাছেই নাম দুটি প্রায় সমার্থক। কঠিন বাস্তবতায় বিচ্ছেদ হয়েছে লিওনেল মেসি ও বার্সেলোনার। লা লিগা ছেড়ে আর্জেন্টাইন তারকা পাড়ি জমিয়েছেন লিগ ওয়ানে। দেখা হতে পারে কেবল ইউরোপ সেরার মঞ্চে। তেমনটা হলে কেমন হবে? প্রতিপক্ষ হয়ে বার্সেলোনায় আসতে, খেলতে কেমন লাগবে মেসির? কাতালান ক্লাবটির ইতিহাসের সেরা খেলোয়াড় জানালেন, তার জন্য এটা হবে খুব অদ্ভূত ব্যাপার। 
  • শুরু হচ্ছে মেসিবিহীন লা লিগা
    দুদিন বাদে শুরু নতুন মৌসুম, নতুন চ্যালেঞ্জ। প্রাক মৌসুমে লা লিগার দলগুলো প্রস্তুতির পাশাপাশি ব্যস্ত দল গোছানোয়। সেখানে উল্টো প্রচণ্ড এক ধাক্কা খেয়েছে প্রতিযোগিতাটির দ্বিতীয় সফলতম দল বার্সেলোনা। আর্থিক দুরাবস্থা আর নিয়মের মারপ্যাচে হারিয়েছে এতদিনের কান্ডারী লিওনেল মেসিকে। তাইতো নতুন আসর শুরুর আগে ঘুরে ফিরে আসছে কিছু প্রশ্ন। মেসিবিহীন বার্সেলোনা কেমন করবে? এতবড় তারকাকে হারিয়ে লা লিগার পুরনো জৌলুসই বা থাকবে কতটা?
  • কাম্প নউয়ে সরিয়ে ফেলা হচ্ছে মেসির ছবি
    আনুষ্ঠানিকভাবে লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই দলটির সঙ্গে তার আর কোনো সম্পৃক্ততা নেই। তারই ধারাবাহিকতায় মেসির ছবি ও পোস্টার সরিয়ে ফেলছে বার্সেলোনা।