• ফাইনালের আগে ভবিষ্যতের প্রশ্নে বিরক্ত কুমান
    গেল সপ্তাহেও পরিস্থিতি ছিল ভিন্ন। লা লিগায় দারুণ ছন্দে এগিয়ে যাচ্ছিল দল। সপ্তাহ না ঘুরতেই কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হলো বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে। কোপা দেল রের ফাইনালের আগে নিজের ভবিষ্যৎ নিয়ে ওঠা প্রশ্নে কিছুটা বিরক্তও হলেন তিনি। তবে স্পষ্ট করে বললেন, নিজের ভবিষ্যৎ নিয়ে মোটেও তিনি চিন্তিত নন।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • বার্সাকে হারাতে কি করণীয়, বললেন বেনজেমা
    মৌসুমের শুরুর দিকের ব্যর্থতা কাটিয়ে উঠেছে দুই দলই। বার্সেলোনা তো রীতিমত অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের আগে তাই নানা কৌশল নিয়ে ভাবছেন করিম বেনজেমা। অনেক ভেবে ফরাসি তারকা সতীর্থদের জানালেন করণীয়। প্রতিপক্ষ যে জায়গায় বরাবর শক্তিশালী সেই বল দখলে আধিপত্য ধরে রেখে সর্বশক্তি দিয়ে চাপ প্রয়োগ করতে হবে।
  • রিয়ালে আসলে মেসিকে নিজ বাড়িতে রাখতে চান রামোস
    লিওনেল মেসির সম্ভাব্য দলবদলের গুঞ্জনে শোনা যাচ্ছে বিভিন্ন ক্লাবের নাম। সেটা যদি হয় রিয়াল মাদ্রিদ? ব্যাপারটা অসম্ভব কল্পনাই বটে। অন্তত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির অধিনায়ক সের্হিও রামোস এমনটিই মনে করেন। তবে তা কোনোভাবে সত্যি হলে বার্সেলোনা অধিনায়ককে স্বাগত জানাবেন তিনি। এমনকি আর্জেন্টাইন তারকাকে নিজ বাড়িতে রাখার প্রস্তাবও দিয়ে রাখলেন এই স্প্যানিয়ার্ড।
  • ‘মনের মতো’ দল পাননি বার্সা কোচ
    রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হারানোর পর বায়ার্ন মিউনিখের বিপক্ষে বিধ্বস্ত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়। দলে বড় পরিবর্তনের ঘোষণা দিয়ে মৌসুমের শুরুতে বার্সেলোনায় কোচ হয়ে এসেছিলেন রোনাল্ড কুমান। করোনাভাইরাসে জেরবার অর্থনৈতিক অবস্থার কারণে অবশ্য আশানুরূপ পরিবর্তন আনতে পারেননি। তাই রয়ে গেছে কিছুটা অপূর্ণতা।
  • গ্রিজমানের ঘাটতি আত্মবিশ্বাসে: কুমান
    বার্সেলোনায় অঁতোয়ান গ্রিজমানের পারফরম্যান্স নিয়ে আলোচনা-সমালোচনার যেন শেষ নেই। প্রত্যাশার ডালি সাজিয়ে কাম্প নউয়ে যোগ দিয়ে এর বাস্তবায়ন তেমন একটা করতে পারেননি ফরাসি এই ফরোয়ার্ড। তার সামর্থ্য বা নিবেদন নিয়ে কোনো সন্দেহ নেই কোচ রোনাল্ড কুমানের। তবে বিশ্বকাপ জয়ী তারকার আত্মবিশ্বাসে কিছুটা ঘাটতি আছে বলে মনে করেন এই ডাচ কোচ।
  • বার্সায় মেসির ২০ বছর, ২০ রেকর্ড
    ১৭ সেপ্টেম্বর ২০০০। আজ থেকে ২০ বছর আগে এই দিনে তার পা পড়েছিল বার্সেলোনায়। বয়স ছিল মাত্র ১৩ বছর। বর্তমানে ৩৩ বছর বয়সী লিওনেল মেসি এখনও বার্সেলোনার প্রাণভোমরা। দলের সেরা তারকার ২০ বছর পূর্তি উদযাপন করছে কাতালুনিয়ার দলটি। দারুণ পথচলার বাঁকে বাঁকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গড়া অনেক কীর্তির মধ্যে ২০টি নিয়ে গল্প সাজিয়েছে বার্সেলোনা।
  • মেসি ছাড়া অনুশীলনে বার্সেলোনা
    করোনাভাইরাস পরীক্ষায় অনুপস্থিত থাকা লিওনেল মেসি আসেননি বার্সেলোনার অনুশীলনেও। তাকে ছাড়াই ২০২০-২১ মৌসুমকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে কাতালান দলটি।
  • ‘বার্সেলোনাকে অনেক কিছু বদলাতে হবে’
    চ্যাম্পিয়ন্স লিগে ভরাডুবির পর বার্সেলোনার অনেক কিছু পরিবর্তনের তাগিদ দিয়েছেন অনেকেই। আর্তুরো ভিদালও সেই সুরে সুর মেলালেন। বর্তমানের ফুটবলের সঙ্গে মানিয়ে নিতে নিজেদের মানসিকতা থেকে শুরু করে অনেক কিছু বদলানোর প্রয়োজন দেখছেন দলটির এই মিডফিল্ডার।
  • ‘মহামারীর কারণে নেইমারকে ফেরানো সম্ভব নয়’
    করোনাভাইরাসের জন্য অন্য অনেক ক্লাবের মতো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বার্সেলোনাও। এ কারণে পিএসজি থেকে আপাতত নেইমারকে ফেরানো সম্ভব নয় বলে মনে করেন স্প্যানিশ দলটির সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ।
  • লা লিগায় যেখানে অনন্য মেসি
    লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে এক মৌসুমে কমপক্ষে ২০ গোলের পাশাপাশি ২০ অ্যাসিস্টের কীর্তি গড়েছেন লিওনেল মেসি।
  • সেই ‘দুই ক্ষত’ মনে আছে বার্সেলোনার
    চ্যাম্পিয়ন্স লিগে গত দুই মৌসুমেই প্রতিপক্ষের মাঠে হেরে ছিটকে গেছে বার্সেলোনা। তিক্ত এই অভিজ্ঞতা দলের খেলোয়াড়দের মনে আছে বলে জানিয়েছেন দলটির কোচ কিকে সেতিয়েন। তবে চলতি মৌসুমে প্রতিযোগিতার শেষ ষোলোয় নাপোলির মাঠে তা কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন স্প্যানিশ এই কোচ।
  • বার্সায় ব্রাজিলের মাথেউস
    ব্রাজিলের ক্লাব পালমেইরাস থেকে মাথেউস ফের্নান্দেসকে আনছে বার্সেলোনা। আগামী ১ জুলাই কাম্প নউয়ে যুক্ত হবেন তরুণ এই মিডফিল্ডার।