• ভ্রানিয়াসকে ছেড়ে গাম্বিয়ান ফরোয়ার্ড মারোংকে নিল কিংস
    প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী রোববার। এ উপলক্ষে বৃহস্পতিবার দলবদলের শেষ দিনে ঘর গুছিয়ে নিয়েছে দলগুলো। অনেক প্রত্যাশা নিয়ে দলে টানা বসনিয়া-হার্জেগোভিনার মিডফিল্ডার স্তইয়ান ভ্রানিয়াসকে ছেড়ে দিয়েছে বসুন্ধরা কিংস। যার মোহামেডানে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছিল কদিন ধরে, সেই এলিটা কিংসলে রয়ে গেছেন কিংসের তাবুতেই।
  • লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন কাবরেরা
    আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দাঁড়াবেন ডাগআউটে। স্বাভাবিকভাবে স্নায়ুর চাপ অনুভব করছেন হাভিয়ের কাবরেরা। অকপটে তা স্বীকারও করলেন তিনি। একই সঙ্গে মালদ্বীপে লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্প্যানিশ কোচ।
  • প্রথম দিনের প্রস্তুতিতে খুশি কাবরেরা
    প্রিমিয়ার লিগের নবম রাউন্ডের খেলা শেষ হয়েছে শুক্রবার। পরিকল্পনা অনুযায়ী শনিবার দল নিয়ে অনুশীলনে নেমেছেন হাভিয়ের কাবরেরা। প্রথম দিনের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ। নতুন শিষ্যদেরকে নিজের পরিকল্পনা, প্রত্যাশা বুঝাতে পারছেন বলেই মনে হচ্ছে তার।
  • কাবরেরার সহকারী সাফজয়ী হাসান আল মামুন
    ক্লাব পর্যায়ে কোচের সহকারী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে হাসান আল মামুনের। ২০০৩ সালে সাফ জয়ী দলের এই ডিফেন্ডার এবার আরও বড় দ্বায়িত্ব পেয়েছেন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দ্বিতীয় সহকারী কোচ করা হয়েছে তাকে।
  • রেফারিং নিয়ে কথা বলায় ক্রুসিয়ানির শাস্তি
    ম‍্যাচের দুদিন পর এক সাক্ষাৎকারে রেফারিং নিয়ে সমালোচনা করায় শাস্তি পেয়েছেন আন্দ্রেয়াস ক্রুসিয়ানি। সাইফ স্পোর্টিংয়ের এই আর্জেন্টাইন কোচকে জরিমানা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • মালদ্বীপ ও মঙ্গোলিয়া ম্যাচে সব ফুটবলারকেই পাচ্ছেন কাবরেরা
    দলের অনেক ফুটবলার কোভিড-১৯ টিকা না নেওয়ায় ইন্দোনেশিয়ায় যেতে পারেনি বাংলাদেশ জাতীয় দল। গত জানুয়ারির ফিফা উইন্ডোতে দুটি ম্যাচ খেলার সুযোগও তাতে নষ্ট হয়। সেসময় ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছিলেন সবাইকে দ্রুত টিকার আওতায় আনা হবে। কথা রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফলে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে প্রয়োজনীয় খেলোয়াড় পাচ্ছেন নতুন কোচ হাভিয়ের কাবরেরা।
  • মার্চে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ
    ফিফার কাছ থেকে চূড়ান্ত অনুমতি মেলেনি এখনও। সেটা পাওয়ার কাজ চলছে। অনানুষ্ঠানিকভাবে সামনের দুই প্রতিপক্ষ অবশ্য ঠিক হয়ে গেছে। অনুমতি মিলে গেলেই আগামী মার্চের ফিফা উইন্ডোতে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • রেফারিংয়ের উন্নতির চেষ্টা করছি: সালাউদ্দিন
    প্রায়ই রেফারিং নিয়ে প্রশ্ন ওঠে। কিছুদিন আগে অভিযোগ করেছিল সাইফ স্পোর্টিং। সবশেষ বসুন্ধরা কিংস-পুলিশ এফসি ম্যাচের রেফারিং জন্ম দিয়েছে বিতর্কের। এই ইস্যু নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন সমালোচনা করলেন রেফারিদের।
  • জামালের ‘লাথির অভিযোগের’ ফরেনসিক তদন্ত করবে বাফুফে
    ‘রেফারিকে জামালের লাথি’, এই ইস্যুতে ডিসিপ্লিনারি কমিটি যে ভিডিও ও তথ্য-উপাত্ত পেয়েছিল, সেখানে অভিযোগের প্রমাণ মেলেনি। তবে এখনই নিষ্কৃতি মিলছে না জামালের। বিষয়টির এখন ‘ফরেনসিক তদন্ত’ করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • আপন ঠিকানায় ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে কিংস
    চারধারে চলছে কর্মযজ্ঞ। এখনও সবকিছু গুছিয়ে ওঠা হয়নি পুরোপুরি। তবে সবুজ মাঠ নজর কাড়ছে সবার। লাল রংয়ের ব্যানার-বোর্ডের ভিড়ে মাঠটি যেন আরও সবুজ হয়ে উঠেছে। রাত পেরুলে এই আঙিনায় খেলতে নামবে বসুন্ধরা কিংস। বাংলাদেশের প্রথম ক্লাব হিসেবে নিজেদের মাঠে খেলার ঈর্ষণীয় ইতিহাস লিখবে দলটি!
  • ‘রেফারিকে জামালের লাথি', অধিকতর তদন্তের দাবি সাইফ স্পোর্টিংয়ের
    রেফারিকে ‘লাথি দিয়েছেন’ জামাল ভূইয়া, 'অসদাচরণ করেছেন' সাইফ স্পোর্টিংয়ের কর্মকর্তারাও- এই অভিযোগে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নির্ধারিত সময়সীমা ২৪ ঘণ্টার মধ্যে নিজেদের অবস্থান পরিষ্কার করল সাইফ স্পোর্টিং। একই সঙ্গে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আরও ‘অধিকতর তদন্ত’ করার দাবি জানাল দলটি।
  • রেফারিকে ‘লাথি মারার’ অভিযোগে জামালকে বাফুফের নোটিশ
    শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে সাইফ স্পোর্টিংয়ের ম্যাচে রেফারিকে লাথি মারার অভিযোগ উঠেছে জামাল ভূইয়ার বিরুদ্ধে। এ বিষয়ে জাতীয় দল ও সাইফ স্পোর্টিং অধিনায়ককে নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ‘ভুল শুধরে’ ছয় ভেন্যুতে লিগ ফেরাল বাফুফে
    প্রিমিয়ার লিগে ভেন্যু নিয়ে একের পর এক সিদ্ধান্ত বদল চলছেই! সাত থেকে ছয়, এরপর ছয় থেকে চার, তারপর চার থেকে তিন হয়ে শেষ পর্যন্ত দুটিতে ঠেকেছিল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি এবার ‘ভুল শুধরে’ দুই থেকে ছয় মাঠে লিগ আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে।
  • আরও ভালো মাঠে লিগের খেলা চান কাবরেরা
    এরই মধ্যে বেশ কয়েকটি ক্লাব পরিদর্শন করেছেন হাভিয়ের কাবরেরা। জাতীয় দলের কোচ এখন ঘুরছেন প্রিমিয়ার লিগের ভেন্যুতে। নতুন শিষ্যদের খেলা দেখছেন খুঁটিয়ে খুঁটিয়ে। পরখ করছেন লিগের মাঠগুলোর অবস্থাও। সেই দেখা থেকেই এই স্প্যানিশ কোচ বললেন, লিগের ভেন্যু হওয়া উচিত আরও ভালো মানের।
  • টঙ্গীতে লিগ আয়োজন নিয়ে বাফুফেকে ধুয়ে দিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী
    টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের খেলা আয়োজন নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) সমালোচনা করেছিল আর্চারি ফেডারেশন। একই ইস্যুতে এবার দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটিকে এক হাত নিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। পারস্পরিক সমঝোতা ছাড়া টঙ্গীতে লিগ আয়োজন করে বাফুফে ‘ঠিক কাজ করেনি’ বলে মন্তব্য করেন তিনি।
  • ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ আরামবাগের খেলোয়াড়দের ফিফার শাস্তি
    ম্যাচ ফিক্সিং, স্পট ফিক্সিং কাণ্ডে আরামবাগ ক্রীড়া সংঘের কোচ, কর্মকর্তা ও খেলোয়াড়দের বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার তাদেরকে শাস্তি দিল ফিফাও।
  • লিগের ভেন্যু থেকে এবার বাদ বসুন্ধরা কিংস অ্যারেনা
    প্রিমিয়ার লিগের ভেন্যু নিয়ে সিদ্ধান্ত বদলের ধারাবাহিকতায় আবারও নতুন সিদ্ধান্ত জানাল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি। এবার তালিকা থেকে বাদ পড়ল বসুন্ধরা কিংস অ্যারেনা!
  • হ্যাটট্রিক শিরোপার তাড়না আর দেখিয়ে দেওয়ার জেদ ব্রুসনের
    বাংলাদেশের ঘরোয়া ফুটবলে সবচেয়ে আলোচিত নাম এখন বসুন্ধরা কিংস। মাঠের বাইরে তারা গোছানো, মাঠের ভেতরে দাপুটে। সাফল্য ধরা দিয়েছে মুঠোভরে। নতুন মৌসুমের শুরুতেও তাদের নাম লেখা হয়ে যাবে ইতিহাসে। বাংলাদেশের ফুটবল ইতিহাসে প্রথম দল হিসেবে তারা খেলবে নিজেদের ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনায়। মাঠের ফুটবলে তাদের সামনে হাতছানি প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপার। নিজেদের মাঠের রোমাঞ্চ আর রেকর্ড ছোঁয়ার সুবাস নিয়ে লিগের অপেক্ষায় এখন বসুন্ধরা কিংস ও কোচ অস্কার ব্রুসন।
  • ক্রুসিয়ানির লাতিন ছোঁয়ায় ট্রফির স্বপ্ন সাইফ স্পোর্টিংয়ের
    প্রতিবারই বেশ শক্তিশালী দল গড়ে সাইফ স্পোর্টিং। কিন্তু বিস্ময়করভাবে কোনোবারই লিগে তাদের প্রত্যাশার কুঁড়িটি ফুল হয়ে ফোটে না। এবার তাদের হাল ধরেছেন আন্দ্রেয়াস ক্রুসিয়ানি। তার কোচিংয়ে স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপে খুব খারাপ হয়নি ফল। এবার এই আর্জেন্টাইন কোচের হাত ধরে লিগে সাফল্য খরা কাটানোর স্বপ্ন দেখছে দলটি।
  • নিয়মিত লিগ আয়োজনের সন্তুষ্টি সালাউদ্দিনের
    ২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর থেকে প্রতিবছরই মাঠে গড়িয়েছে ঘরোয়া ফুটবলের শীর্ষ প্রতিযোগিতাটি। ব্যতিক্রম কেবল ২০১৯-২০ মৌসুম। সেবার খেলা শুরু হলেও প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বাতিল হয়ে যায় লিগ। নতুন আসরের লোগো উন্মোচন অনুষ্ঠানে এসে নিয়মিত লিগ আয়োজনের সন্তুষ্টি ঝরল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের কণ্ঠে।
  • রবিনিয়ো-জামাল-জীবনের চাই শিরোপা, বাকিদের লক্ষ্য উন্নতি
    প্রিমিয়ার লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে এসে ১২ দলের অধিনায়ক জানালেন লক্ষ্য। বরাবরের মতোই বড় দলগুলোর অধিনায়কদের কণ্ঠে ফুলে উঠল শিরোপা জয় বা মুকুট ফিরে পাওয়ার প্রত্যয়। তুলনামূলক কম শক্তির দলগুলোর অধিনায়করা শোনালেন উন্নতির আশাবাদ।
  • উন্নতির আশা আছে, বড় স্বপ্ন নেই মোহামেডান কোচের
    মৌসুমের পর মৌসুম যায়, টুর্নামেন্টের পর টুর্নামেন্ট শেষ হয়, কিন্তু মোহামেডান স্পোর্টিংয়ের চাওয়ার সঙ্গে পাওয়ার সমীকরণ মেলে না! আসছে প্রিমিয়ার লিগের জন্য প্রস্তুত হচ্ছে দলটি, কিন্তু মোহামেডান কোচ শন লেন এবারও দেখাচ্ছেন না বড় স্বপ্ন। ফুটবলারদের তাড়নার কথা অবশ্য বলছেন তিনি। তবে সীমাবদ্ধতা জানেন বলেই হয়তো তিনি লাগাম টানছেন আশায়।
  • সাত থেকে চারে নামল লিগের ভেন্যু
    প্রিমিয়ার লিগের ভেন্যু নিয়ে সিদ্ধান্ত বদল চলছেই! ছয় ভেন্যুতে ২০২১-২২ মৌসুমের লিগ আয়োজনের সিদ্ধান্ত শুরুতে জানিয়েছিল পেশাদার লিগ কমিটি। এরপর বাড়ানো হয় একটি। সবশেষ সিদ্ধান্তে এবার ভেন্যু কমে হলো চারটি।
  • আবাহনীর 'ট্রেবল' জয়ের হাতছানিতে স্বপ্নাতুর কোচ
    সোনালী সময়ের আভা যেন ফিরে এসেছে আবাহনী লিমিটেডের আঙিনায়। এবার স্বাধীনতা কাপ দিয়ে তিন দশকেরও বেশি সময় পর জিতেছে তারা মৌসুম শুরুর টুর্নামেন্ট। এরপর জয়োৎসব করেছে ফেডারেশন কাপেও। ঐতিহ্যবাহী দলটির পরের অভিযান প্রিমিয়ার লিগের ট্রফি পুনরুদ্ধার করা। লিগ জিতে সাফল্যের বৃত্তপূরণের প্রত্যয় জানালেন আবাহনী কোচ মারিও লেমোস।
  • ফর্টিজে ক্যাম্প করার ভাবনা কাবরেরার
    বিভিন্ন ক্লাব ও একাডেমি পরিদর্শনের ধারাবাহিকতায় এবার ফর্টিজ একাডেমিতে গেলেন হাভিয়ের কাবরেরা। সেখানকার পরিবেশ এবং আনুসাঙ্গিক সুযোগ-সুবিধা দেখে খুশি জাতীয় দলের নতুন কোচ। মার্চের ফিফা উইন্ডোতে ম্যাচ খেলার আগে সম্ভব হলে ফর্টিজে জাতীয় দলের ক্যাম্প হতে পারে বলেও মনে করেন এই স্প্যানিশ কোচ।
  • নতুন কোচের প্রত্যাশা ও লক্ষ্য বোঝার চেষ্টা করছি: জামাল
    জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরার সঙ্গে দেখা হলো। দুজনে নানা বিষয় নিয়ে আলাপ সারলেন। পরে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, জাতীয় দল নিয়ে নতুন কোচের পরিকল্পনা, প্রত্যাশা, লক্ষ্য বোঝার চেষ্টা করছেন তিনি। নতুন কোচের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হবে না বলেও আশ্বস্ত করলেন অধিনায়ক।
  • জাতীয় দলে জামালের আরও গুরুত্বপূর্ণ ভূমিকা চান কাবরেরা
    সব দলেই অধিনায়কের ভূমিকা গুরুত্বপূর্ণ। মাঠে নেতৃত্ব দেওয়া তো বটেই, দলের বাকিদের সঙ্গে কোচ, কোচিং স্টাফদের সেতু বন্ধনের কাজটি মূলত করতে হয় অধিনায়ককে। এ কারণেই জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরা সাইফ স্পোর্টিং ক্লাব পরিদর্শনে গিয়ে দেখা করেছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইয়ার সঙ্গে। জাতীয় দলের পারফরম্যান্সের উন্নতিতে অধিনায়কের আরও বেশি সম্পৃক্ততা ও ভূমিকা চেয়েছেন কোচ।
  • আবাহনী ঘুরে দেখে মুগ্ধ কাবরেরা
    ক্লাবেই অধিকাংশ সময় থাকেন ফুটবলাররা। তাদের অনুশীলন থেকে শুরু করে সার্বিক বিষয় দেখভাল করে ক্লাবগুলোই। জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা তাই শুরু থেকে বলে আসছেন, ক্লাবগুলো পরিদর্শনে যাবেন তিনি। প্রথমে গেলেন আবাহনী লিমিটেডে। ঘরোয়া ফুটবলের ঐতিহ্যবাহী ক্লাবটির ব্যবস্থাপনা দেখে মুগ্ধ এই স্প্যানিশ কোচ।
  • ক্লাবগুলোয় নিয়মিত ‘পরিদর্শনে যাবেন’ কোচ
    জানুয়ারিতে বাংলাদেশ দলের দুটি ম্যাচ খেলার কথা থাকলেও তা ভেস্তে গেছে আগেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশন এখন তাকিয়ে মার্চের ফিফা উইন্ডোর দিকে। মাঝের সময়ে জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরাকে ব্যস্ত রাখার উদ্যোগ নিয়েছে বাফুফে। বিভিন্ন ক্লাবে গিয়ে তিনি দেখবেন খুটিনাটি সবকিছু।
  • ‘বিউটিফুল চ্যালেঞ্জ’ নিচ্ছেন নতুন কোচ কাবরেরা
    প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে দারুণ অনুভূতি হচ্ছে হাভিয়ের কাবরেরার। এই চ্যালেঞ্জ জয়ে নিজের ভাবনা প্রথম সংবাদ সম্মেলনে তুলে ধরলেন এই স্প্যানিশ কোচ। জানালেন, সদ্য শেষ হওয়া স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপ দেখেছেন। উপমহাদেশে কাজ করার অতীত অভিজ্ঞতার প্রসঙ্গ তুলে বললেন, বাংলাদেশ দলকে ‘লড়াকু দল’ হিসেবে তৈরি করতে চান তিনি।
  • লিগের ভেন্যু বাড়ল একটি
    ছয় ভেন্যুতে প্রিমিয়ার লিগ আয়োজনের সিদ্ধান্ত এর আগে জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি। নতুন সিদ্ধান্তে ভেন্যু বেড়েছে একটি। সব মিলিয়ে সাত ভেন্যুতে হবে ২০২১-২২ মৌসুমের প্রিমিয়ার লিগের খেলাগুলো।
  • কোচকে বলেছি জয় প্রয়োজন: সালাউদ্দিন
    সবশেষ ১৬ ম্যাচে জয় মাত্র তিনটি। বাংলাদেশ জাতীয় দলের কালেভদ্রে পাওয়া গুটি কয়েক জয়ে সন্তুষ্ট নন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। নতুন কোচ হাভিয়ের কাবরেরার সঙ্গে আলাপচারিতায় তাই আরও জয়ের প্রয়োজনটা বুঝিয়ে দিয়েছেন সাবেক এই তারকা ফুটবলার।
  • প্রিমিয়ার লিগ শুরু ৩ ফেব্রুয়ারি
    স্বাধীনতা কাপের পর শেষ হয়েছে ফেডারেশন কাপ। এবার প্রিমিয়ার লিগ মাঠে গড়ানোর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাফুফের পেশাদার লিগ কমিটি।
  • খেলতে না আসা বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারার শাস্তি
    ফেডারেশন কাপে খেলতে অস্বীকৃতি জানিয়ে কড়া শাস্তি পেয়েছে বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি দল দুটিকে এই টুর্নামেন্টের পরের আসরের জন্য নিষিদ্ধ করেছে।
  • মাঠে এলো না মুক্তিযোদ্ধা সংসদও
    দিনের ম‍্যাচটি হওয়ায় যেন স্বস্তি ফিরেছিল, শুরু করা গেল মাঠের ফুটবল। কিন্তু দ্বিতীয় ম‍্যাচের সময় তা উবে গেল। কমলাপুরের টার্ফ নিয়ে আগেই অভিযোগ জানানো মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র মাঠেই আসেনি! তাই শেখ জামাল ধানমণ্ডির বিপক্ষে তাদের ম্যাচটিও হয়নি।
  • সাইফ স্পোর্টিংকে রুখে দিল পুলিশ এফসি
    উদ্বোধনী দিনের বিব্রতকর ঘটনার পর দ্বিতীয় দিনে সাইফ স্পোর্টিং ও পুলিশ এফসির ম্যাচ দিয়ে মাঠে গড়াল ফেডারেশন কাপ। জয়ের পথে ছুটতে থাকা সাইফ স্পোর্টিংয়ের মুঠো থেকে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পয়েন্ট কেড়ে নিল পুলিশ এফসি।
  • ‘বিকল্প পথে’ হেঁটে বিপদে দেশের ফুটবল
    প্রচণ্ড গরমে ফোসকা পড়ে যায় পায়ে। হুটহাট টান পড়ে হ্যামস্ট্রিংয়ে, পেশিতে। নিচে কংক্রিটের স্তর থাকায় হাঁটু ও গোড়ালির চোটের ঝুঁকি বেশি। ঘাসের মাঠের চেয়ে ভারী বলে শক্তি ক্ষয়ও হয় অনেক। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফ নিয়ে ফুটবলার ও কোচদের অভিযোগের অন্ত নেই।
  • কিংস সভাপতিকে বাফুফের নোটিশ
    বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসানকে দুটি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকার ইস্যুতে একটি এবং অন্যটি ফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচে কিংসের খেলতে না আসা নিয়ে।
  • ফেডারেশন কাপে হ-য-ব-র-ল, ক্লাবগুলোকে ‍দুষছে বাফুফে
    টার্ফে খেলা নিয়ে আপত্তি ছিল বসুন্ধরা কিংস, উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। শনিবার উদ্বোধনী দিনে খেলা ছিল ওই তিন দলের দুটির। স্বাধীনতা ক্রীড়া সংঘের মুখোমুখি হওয়ার কথা ছিল কিংসের, আবাহনীর প্রতিপক্ষ ছিল উত্তর বারিধারা। কিন্তু কিংস ও উত্তর বারিধারা, কোনো দলই মাঠে আসেনি। উদ্বোধনী দিনে এমন অপ্রীতিকর পরিস্থিতির দায় ক্লাবগুলোর কাঁধেই চাপিয়েছেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী।
  • তালগোলে শুরু ফেডারেশন কাপ
    ম্যাচ শুরুর কথা বিকাল ৪টায়। নিয়ম অনুযায়ী ৯০ মিনিট আগে দলগুলোর মাঠে উপস্থিত হওয়ার কথা। নিয়ম মেনে স্বাধীনতা ক্রীড়া সংঘ মাঠে হাজির। ওয়ার্ম-আপও সারল তারা। সহকারীদের নিয়ে প্রস্তুতি সেরে নিলেন রেফারি। ম্যাচ কমিশনার আর আলমকে দেখা গেল রেফারিদের সঙ্গে আলোচনা করতে। কিন্তু বসুন্ধরা কিংস অনুপস্থিত। মাঠেই আসেনি ফেডারেশন কাপের শিরোপাধারীরা।
  • দুই কারণে ফেডারেশন কাপ খেলবে না কিংস
    সূচির অসঙ্গতি এবং কমলাপুরের টার্ফের অবস্থা পেশাদার ফুটবল খেলার জন্য যথেষ্ট উপযোগী নয়-এই দুটি কারণে ফেডারেশন কাপ খেলতে অস্বীকৃতি জানিয়েছে বসুন্ধরা কিংস।
  • ফেডারেশন কাপে কিংস ও মোহামেডান একই গ্রুপে
    ফেডারেশন কাপে মোটামুটি শক্ত গ্রুপে পড়েছে বসুন্ধরা কিংস ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। স্বাধীনতা ক্রীড়া সংঘের সঙ্গে একই গ্রুপে আছে এই দুই দল। গ্রুপ পর্বে তুলনামূলকভাবে মসৃণ পথ পেয়েছে প্রতিযোগিতার সর্বোচ্চ ১১ বারের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড।
  • এবার ছয় ভেন্যুতে প্রিমিয়ার লিগ
    প্রিমিয়ার লিগের গত মৌসুমের খেলা হয়েছে চার ভেন্যুতে। এবার ভেন্যুর সংখ্যা বেড়েছে দুটি। এর পাশাপাশি আরও দুটি ভেন্যু প্রয়োজনের কথা ভেবে বাছাই করে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ২০২২ সালে বাফুফের উন্নয়ন বাজেট ৪২ কোটি টাকা
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বার্ষিক সাধারণ সভায় ফুটবলের ‍উন্নয়নের জন্য ২০২২ সালের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪১ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে ১৭ কোটি টাকা ঘাটতি। এই অর্থ পৃষ্ঠপোষকদের কাছ থেকে পাওয়ার আশা করছে ঘরোয়া ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • স্থায়ী কোচ নিয়োগ নিয়ে কাজ শুরু বাফুফের
    সাফ চ্যাম্পিয়নশিপের আগ মুহূর্তে জেমি ডেকে ‘ছুটি’ দেওয়ার পর থেকে অন্তর্বর্তীকালীন কোচের হাত ধরে চলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অস্কার ব্রুসন ঘুরে দায়িত্বটা এবার উঠেছে মারিও লেমোসের কাঁধে। এখন প্রশ্নটা হলো-এভাবে আর কত দিন? ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ শোনালেন আশার কথা। স্থায়ী কোচ নিয়োগ দেওয়ার প্রক্রিয়া নিয়ে কাজ শুরুর কথা জানালেন তিনি।
  • শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ লেমোস
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারে বদল চলছেই। এবার শ্রীলঙ্কায় হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টের জন্য দলের দায়িত্ব দেওয়া হয়েছে আবাহনী লিমিটেডের কোচ মারিও লেমোসকে।
  • শাস্তি কমল আরামবাগ ও দলটির খেলোয়াড়দের
    আপিলে শাস্তি কমেছে আরামবাগ ক্রীড়া সংঘ ও ক্লাবটির খেলোয়াড়দের। তবে বহালই থেকেছে কর্মকর্তাদের শাস্তি।
  • সঠিক মেথডে সঠিক ট্রেনিং হচ্ছে: সালাউদ্দিন
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েই কৌশল বদলানোর ঘোষণা দেওয়া অস্কার ব্রুসন সেই লক্ষ্যে কাজ শুরু করেছেন। দলের দ্বিতীয় দিনের অনুশীলন দেখতে মাঠে গিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। সব দেখে-শুনে সাবেক এই তারকা খেলোয়াড়ের মূল্যায়ন, সঠিক মেথডে হচ্ছে সঠিক অনুশীলন।
  • অপেক্ষা শেষের হাসি কিংসলের
    বাংলাদেশের নাগরিক হিসেবে গত জুন থেকে প্রিমিয়ার লিগে খেলছেন এলিটা কিংসলে। এবার তার সামনে নতুন দেশের প্রতিনিধিত্ব করার হাতছানি। সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক দলে জায়গা পেয়ে অপেক্ষা শেষ হয়েছে তার। ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড এখন লাল-সবুজ জার্সি গায়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের দিকে তাকিয়ে।
  • কিংসলেকে নিয়ে ২৭ জনের প্রাথমিক দল
    অনিশ্চয়তাকে সঙ্গী করেই প্রথমবারের মতো বাংলাদেশ দলে ঠাঁই পেয়েছেন এলিটা কিংসলে। নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এই ফরোয়ার্ডকে নিয়ে ২৭ সদস্যের প্রাথমিক দল দিয়েছেন কোচ অস্কার ব্রুসন।
  • ফুটবলে উন্নতিতে বাংলাদেশকে সাহায্য করতে চায় স্পেন
    ফুটবলে ব্যর্থতার চক্রেই পড়ে থাকা বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।
  • ব্রুসন রাখলেন ‘ধোঁয়াশায়’, সালাউদ্দিন বললেন ‘সেটেলড’
    দুই মাসের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবলে দলের কোচ হচ্ছেন অস্কার ব্রুসন- দুদিন আগে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু তাতে সংশয় কাটছে না আদৌ কী স্প্যানিশ এই কোচ ধরছেন দলের হাল? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর করা একই প্রশ্নে ব্রুসনের দেওয়া উত্তরে থাকল ধোঁয়াশা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন অবশ্য দিলেন হ্যাঁ-সূচক উত্তর।
  • প্রতিক্রিয়া নেই জেমির, গণমাধ্যম এড়িয়ে গেলেন ব্রুসন
    হঠাৎ করেই পট পরিবর্তন। জাতীয় দলের কোচের চেয়ারে জেমি ডের জায়গায় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন! তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এমন সিদ্ধান্তে কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি জেমি। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি ব্রুসনও।
  • জেমিকে ‘ছুটি’, বাংলাদেশের দায়িত্বে ব্রুসন
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডেকে দুই মাসের ‘ছুটি’ দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস দলের হাল ধরবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • জোড়া গোলে সাফে খেলার দাবি কিংসলের
    এএফসি কাপের গ্রুপ পর্বে পথচলা থেমে যাওয়ার পর প্রিমিয়ার লিগে ফিরে অবশ্য প্রত্যাশিত জয়ের দেখা পেয়েছে বসুন্ধরা কিংস। নিজেদের বাকি তিন ম্যাচের প্রথমটিতে এলিটা কিংসলে ও রবসন দি সিলভা রবিনিয়োর নৈপুণ্যে সাইফ স্পোর্টিংকে উড়িয়ে দিয়েছে আগেই শিরোপা নিশ্চিত করা দলটি।
  • স্বাধীনতা কাপ ছাড়াই শেষ হচ্ছে মৌসুম
    ঘরোয়া ফুটবলের তিন বড় আসরের মধ্যে ২০২০-২১ মৌসুমে ফেডারেশন কাপ হয়েছে আর প্রিমিয়ার লিগের শিরোপা নিষ্পত্তি হয়ে গেলেও প্রতিযোগিতা শেষ হয়নি এখনও। কিন্তু স্বাধীনতা কাপ আয়োজনের আর সম্ভাবনা নেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সময়ের স্বল্পতার কারণে আসরটি আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • এবার বাফুফের ‘এলিট একাডেমি’
    ট্যালেন্ট হান্টের মাধ্যমে বাছাই করা অনূর্ধ্ব-১৫ বছর বয়সী ৫১ জন নিয়ে গত অগাস্টেই শুরু হয়েছিল অনুশীলন। সেই ফুটবলারদের নিয়ে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ‘এলিট ফুটবল একাডেমি’ শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ
    চার ডিফেন্ডারের ছক থেকে বেরিয়ে তিন সেন্টার-ব্যাক খেলানো হলো। মাঝমাঠে শক্তি বাড়ানো হলো কিছুটা। কিন্তু কৌশলের এই বদল, ম্যাচের আগে লড়াই করার প্রত্যয়ের ছাপ মাঠের খেলায় দেখা গেল যৎসামান্যই। রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকল সবাই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে অনুমিতভাবেই হারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • ফিলিস্তিন ম্যাচে ‘নতুন কৌশলে’ খেলব: জেমি
    সচারচর রক্ষণাত্মক কৌশলই দলকে খেলান জেমি ডে। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ কোচ। যদিও ‘নতুন কৌশল’ নিয়ে সরাসরি কিছুই বলেননি এই ইংলিশ কোচ।
  • ফিলিস্তিনের বিপক্ষে লড়তে প্রস্তুত: জামাল
    পাঁচ দিনের অনুশীলনে দল গুছিয়ে নিয়েছে অনেকটা। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রতিপক্ষ শক্তিশালী ফিলিস্তিন। অধিনায়ক জামাল ভূইয়াও সমীহ করছেন প্রতিপক্ষকে। প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতিও দিলেন লড়াইয়ের।
  • নিষেধাজ্ঞার বিরুদ্ধে আরামবাগের খেলোয়াড়দের আপিল
    ম্যাচ পাতানো ও ম্যাচ ঘিরে বেটিংয়ের দায়ে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা পাওয়া আরামবাগ ক্রীড়া সংঘের খেলোয়াড়রা নিজেদের নির্দোষ দাবি করে আপিল করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে।
  • দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে বাংলাদেশ
    চার বছর বিরতির প্রথা ভেঙে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। আলোচনা-সমালোচনা চলছে। এরই মধ্যে ইতিবাচক সাড়া দিয়েছে আফ্রিকা মহাদেশ। বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দক্ষিণ এশিয়ার এই চার দলও দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে তাদের অবস্থান জানিয়েছে।
  • তরুণ শিষ্য মিতুলকে নিয়ে উচ্ছ্বসিত গোলকিপিং কোচ
    আস্থার প্রতিদান শতভাগ দিতে না পেরে পিছিয়ে পড়েছেন অভিজ্ঞ শহিদুল আলম সোহেল। দলের প্রথম পছন্দের গোলরক্ষক এখন আনিসুর রহমান জিকো। সঙ্গে কদিন আগে যোগ দিয়েছেন তরুণ গোলরক্ষক মিতুল মারমা। তিন জনের সঙ্গে নতুন করে কাজ শুরু করেছেন গোলকিপিং কোচ লেস ক্লিভেলি। প্রত্যেকের সমস্যা খুটিয়ে খুটিয়ে বের করে শুধরে দিচ্ছেন।
  • জামালদের ‘টিম কম্বিনেশন’ ট্রেনিং শুরু
    গত দুই দিনের অনুশীলনে প্রাধান্য পেয়েছিল রিকভারি, ফিটনেস, সেট পিসের মতো বিষয়গুলো। তৃতীয় দিনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে গুরুত্ব দিলেন মাঠের লড়াই শুরুর আগে ‘টিম কম্বিনেশন’ ঠিক করে নেওয়ার দিকে।
  • দলের সঙ্গে যোগ দিয়েই অনুশীলনে দুই প্রবাসী ফুটবলার
    ফ্রান্স ও কানাডা থেকে গত রাতেই দলের সঙ্গে যোগ দিয়েছেন নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খান। দুজনে সোমবার অনুশীলন করেছেন দলের সঙ্গে। জাতীয় দলের কোচ জেমি ডে জানিয়েছেন, কিরগিজস্তানের ত্রিদেশীয় টুর্নামেন্ট সামনে রেখে কিছু পরিকল্পনা নিয়ে কাজ শুরুর কথা।
  • কিরগিজস্তানে দ্রুত মানিয়ে নিয়েছেন জামাল-জিকোরা
    বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। এ কারণে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তেমন কোনো সমস্যা হয়নি বাংলাদেশের ফুটবলারদের।
  • বেটিং ও ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ আরামবাগ
    ম্যাচ পাতানো ও ম্যাচ ঘিরে বেটিংয়ের দায়ে শাস্তি পেয়েছে আরামবাগ ক্রীড়া সংঘ। ক্লাবটিকে প্রিমিয়ার লিগে দুই মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি।
  • কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলার জন্য কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী রোববার থেকে তারা অনুশীলন শুরু করবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • দেশের বাইরে খেলার স্বপ্ন নিয়ে জাতীয় দলে মিতুল
    একদিনের ব্যবধানে দুইরকম অভিজ্ঞতা। একদিকে প্রথমবারের মতো জাতীয় দলে ঠাঁই পাওয়ার অবিস্মরণীয় আনন্দ-উচ্ছ্বাস। অন্যদিকে ৮ গোল হজমের দুঃসহ-দুঃস্বপ্নের অভিজ্ঞতা। তাতে ভড়কে যাচ্ছেন না মিতুল মারমা। এগিয়ে যেতে চান সব অভিজ্ঞতাকে সঙ্গী করেই। প্রত্যাশার প্রতিদান দিয়ে রাঙামাটি থেকে উঠে আসা এই তরুণ গোলরক্ষক রাঙাতে চান আগামীর পথচলা।
  • কিংস ও শেখ জামালকে বাফুফের জরিমানা
    প্রিমিয়ার লিগে চারটি ম্যাচে নানা কাণ্ড নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি সিদ্ধান্ত নিয়েছে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, রানার্সআপ শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ছাড়াও চট্টগ্রাম আবাহনী লিমিটেড, ব্রাদার্স ইউনিয়ন ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে জরিমানা করেছে তারা।
  • জনির চোটে কিরগিজস্তান যাচ্ছেন সুমন
    এএফসি কাপে মোহন বাগানের বিপক্ষে পাওয়া চোট ছিটকে দিয়েছে মাশুক মিয়া জনিকে। কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে যাওয়া বাংলাদেশ দলে তাই এসেছে পরিবর্তন। বসুন্ধরা কিংসের মিডফিল্ডার জনির বদলে উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজাকে নেওয়া হয়েছে দলে।
  • ‘লম্বা রেসের ঘোড়া’ হতে চান ডিফেন্ডার আতিকুজ্জামান
    এর আগেও দুইবার ক্যাম্পে ডাক পড়েছিল। কড়া নেড়েছিলেন জাতীয় দলের দরজায়। কিন্তু দুবারই চূড়ান্ত দলে জায়গা না পাওয়ার হতাশা হয়েছিল সঙ্গী। মোহাম্মদ আতিকুজ্জামান ভেঙে পড়েননি মোটেও। বরাবরই বিশ্বাস করেছেন-সুযোগ আসবে; করে যেতে হবে শুধু নিজের কাজটুকু। অবশেষে গেরো ছুটেছে, ফুরিয়েছে অপেক্ষা।
  • বাংলাদেশ দলে ডাক পেয়ে উচ্ছ্বসিত দুই প্রবাসী ফুটবলার
    জামাল ভূইয়া, কাজী তারিক রায়হানের পর এবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন আরও দুই প্রবাসী ফুটবলার। ফ্রান্স প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান দেশের হয়ে সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত। দুই জনই প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশের ফুটবলকে সাফল্য এনে দেওয়ার।
  • ফ্রান্স ও কানাডা প্রবাসী ফুটবলার নিয়ে বাংলাদেশ দল
    অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল দিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। দুই প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানকে রেখেছেন ইংলিশ কোচ।
  • সাফে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বাংলাদেশের
    আরও একটি সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ দোরগোড়ায়। পিছু ফিরে তাকালে হতাশাই বেশি। তারপরও নতুন স্বপ্ন সঙ্গী করে ছক কষতে শুরু করেছেন জেমি ডে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনায় তুলে ধরেছেন সামনের দিনগুলোর করণীয়।
  • বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রথম নারী রেফারি
    কিছুটা জড়তা ছিল। ছিল স্নায়ুর চাপ। একজন মেয়ে হিসেবে ছেলেদের ফুটবলে রেফারিং বলে কথা! সালমা আক্তার চাপ সামলে নিলেন। দায়িত্ব পালন করলেন সহকারী রেফারির। ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে প্রথম নারী রেফারি হয়ে গড়লেন ইতিহাস।
  • হেরেই চলেছে ব্রাদার্স
    দিনের প্রথম ম্যাচে জিতে পয়েন্ট টেবিলের চারে উঠেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। পরের ম্যাচেই ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে চার নম্বরে ফিরল চট্টগ্রাম আবাহনী।    
  • ঘুরে দাঁড়িয়ে মোহামেডানের জয়
    ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা দারুণভাবে কাটিয়ে উঠল মোহামেডান স্পোর্টিং ক্লাব। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে পয়েন্ট তালিকার চারে উঠেছে শন লেনের দল।
  • জুয়েলের হ্যাটট্রিকে আবাহনীর বড় জয়
    দিনের প্রথম ম্যাচেই প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত করেছিল বসুন্ধরা কিংস। আবাহনীর ম্যাচটা তাই হয়ে যায় রানার্সআপ হওয়ার পথে থাকার উপলক্ষ্য। জুয়েল রানার হ্যাটট্রিকে আরামবাগ ক্রীড়া সংঘকে উড়িয়ে সে পথে ভালোভাবে থাকল মারিও লেমোসের দল।
  • লিগ ‘নিখুঁতভাবে’ শেষের তৃপ্তি কিংস কোচের
    ২০ ম্যাচে ১৮ জয়, এক ড্র, হার মাত্র একটি। দারুণ ধারাবাহিক পারফরম্যান্সে প্রিমিয়ার লিগ শিরোপা বসুন্ধরা কিংস জিতে নিয়েছে চার ম্যাচ হাতে রেখে। এএফসি কাপ ‍শুরুর আগে সঞ্চয় করে নিয়েছে বাড়তি আত্মবিশ্বাস। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দলটির কোচ অস্কার ব্রুসন। নিখুঁতভাবে লক্ষ্য অর্জনের তৃপ্তি এই স্প্যানিয়ার্ডের।
  • প্রথমার্ধ শেখ জামালের, দ্বিতীয়ার্ধ আবাহনীর
    প্রথমার্ধে প্রতিপক্ষের রক্ষণের ভুল আর গোলরক্ষক শহীদুল আলম সোহেলের মনোযোগের ঘাটতির সুযোগ নিল শেখ জামাল। বিরতির পর মরিয়া আবাহনী লিমিটেড ঘুরে দাঁড়াল দারুণভাবে। প্রিমিয়ার লিগে দুই দলের দ্বিতীয় লেগের ম্যাচটিও শেষ হলো সমতায়।
  • পুলিশের বিপক্ষে পয়েন্ট হারাল মোহামেডান
    চলতি প্রিমিয়ার লিগে প্রথম গোলের দেখা পেলেন জাফর ইকবাল। কিন্তু বিরতির পর মাঠে ফেরা লিগে আশা জাগিয়েও জয়ে শুরু পেল না তার দল মোহামেডান স্পোর্টিং ক্লাব। বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে পয়েন্ট হারাল তারা।
  • ব্রাজিলিয়ান-চিলিয়ানে কিংসের জয়
    চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে বিরতিতে যাওয়া বসুন্ধরা কিংস ঘুরে দাঁড়াল লিগের নতুন শুরুতে। দুই ব্রাজিলিয়ান রবসন দি সিলভা রবিনিয়ো ও জোনাথন ফের্নান্দেস এবং আর্জেন্টাইন বংশোদ্ভূত চিলিয়ান ফরোয়ার্ড রাউল অস্কার বেসেরা আলো ছড়ালেন। সহজ জয় পেল বসুন্ধরা কিংস।
  • ৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়
    অবশেষে ১৪ দিন বিরতি দিয়ে মাঠে ফিরল প্রিমিয়ার লিগ ফুটবল। ফেরার দিয়ে ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচে জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী। অন্য ম্যাচে জিতেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি।
  • হঠাৎ স্থগিত প্রিমিয়ার লিগ
    ১০ দিন বিরতি দিয়ে প্রিমিয়ার লিগ পুনরায় শুরুর কথা ছিল শুক্রবার। আগের দিন সূচিও দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু ম্যাচ শুরুর এক ঘণ্টা আগে লিগ স্থগিত করার কথা জানিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • বিরতি শেষে ফিরছে প্রিমিয়ার লিগ
    ঈদ-উল আজহার ছুটি ও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্ধ ছিল প্রিমিয়ার লিগ। ১০ দিন বিরতির পর ফের তা মাঠে গড়াচ্ছে।
  • শেখ রাসেলকে ৭ মিনিটে হারিয়ে দিল শেখ জামাল
    ঘণ্টাখানেক পার করে দেওয়ার পর হঠাৎই ছন্দপতন। শেখ রাসেল ক্রীড়া চক্রের রক্ষণে ধরল চিড়। ভুল করে বসলেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও। সাত মিনিটের মধ্যে দুই গোল করে প্রিমিয়ার লিগে জয় তুলে নিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • জামালের দারুণ ফ্রি কিকে সাইফ স্পোর্টিংয়ের জয়
    নির্ধারিত সময়ের তখন মিনিট তিন বাকি। ম্যাচ ছুটছে ড্রয়ের দিকে। ঠিক তখনই প্রায় ৩০ গজ দূর থেকে দারুণ ফ্রি কিকে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন জামাল ভূইয়া। সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে নিল সাইফ স্পোর্টিং।
  • মুক্তিযোদ্ধা সংসদে ধরাশায়ী আবাহনী
    আবাহনী নেমেছিল টানা ছয় লিগ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গী ছিল টানা আট ম্যাচের জয় খরা। দুই দলের লড়াইয়ে আবাহনীকে উড়িয়ে খরা কাটাল মুক্তিযোদ্ধা সংসদ।
  • কিংসকে প্রথম হারের স্বাদ দিল চট্টগ্রাম আবাহনী
    আক্রমণ, পাল্টা আক্রমণে দারুণ জমে উঠল ম্যাচ। পিছিয়ে পড়ার পর আগ্রাসী ফুটবলের পসরা মেলে বসুন্ধরা কিংস সমতায়ও ফিরল। কিন্তু সে স্বস্তি চট্টগ্রাম আবাহনীর পাল্টা আক্রমণে উড়ে গেল মুহূর্তেই। শেষ পর্যন্ত ভুলতে বসা হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়ল অস্কার ব্রুসনের দল।
  • চার হারের পর পয়েন্ট পেল রহমতগঞ্জ
    জয় তো দূর অস্ত, পয়েন্ট পাওয়াই ভুলে গিয়েছিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। টানা চার হারের পর অবশেষে পয়েন্ট পেয়েছে দলটি।
  • উত্তর বারিধারার জালে মোহামেডানের গোল উৎসব
    সুযোগগুলো ঠিকঠাক কাজে লাগিয়ে আসরে প্রথমবারের মতো কোনো ম্যাচে প্রতিপক্ষের জালে চারবার বল পাঠাল মোহামেডান। উত্তর বারিধারাকে উড়িয়ে জয়ে ফিরল শন লেনের দল।
  • অনেক সুযোগ নষ্টের ম্যাচে স্বস্তির জয় শেখ জামালের
    আক্রমণের পাশাপাশি সুযোগ নষ্টের দিক থেকেও এগিয়ে থাকল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। পিছিয়ে পড়ার পর পাল্টা জবাবে সাইফ স্পোর্টিং সমতা ফেরালেও শেষ পর্যন্ত তারা আটকাতে পারেনি শফিকুল ইসলাম মানিকের দলকে।
  • শেখ রাসেল-মুক্তিযোদ্ধা সংসদ ড্র
    ১২ দিন বিরতি দিয়ে ফের মাঠে গড়াল প্রিমিয়ার লিগ। ফেরার দিনে তেমন একটা জমেনি শেখ রাসেল ক্রীড়া চক্র ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের লড়াই। পয়েন্ট ভাগাভাগি করেছে দুই দল।
  • ১৪ জুলাই থেকে ফের লিগ শুরু
    করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের দেওয়া কঠোর লকডাইনের মধ্যে প্রিমিয়ার লিগের খেলা চলছিল। কিন্তু ভারী বর্ষণে একমাত্র সম্বল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অবস্থা নাজুক হয়ে যাওয়ায় খেলা স্থগিত করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দেশের ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি ফের ১৪ জুলাই থেকে শুরুর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটির পেশাদার লিগ কমিটি।
  • হঠাৎ স্থগিত লিগ
    চলমান কঠোর লকডাউনের মধ্যেও প্রিমিয়ার লিগ চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু হঠাৎই লিগ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • ‘কঠোর লকডাউনের’ মধ্যে চলবে লিগ
    করোনাভাইরাসের বিস্তাররোধে সরকারের নেওয়া ‘কঠোর লকডাউনের’ মধ্যে প্রিমিয়ার লিগ চলা নিয়ে শঙ্কা জেগেছিল। তবে পরিস্থিতির বিবেচনায় সূচিতে কিছু পরিবর্তন এনে খেলা চালিয়ে নেওয়ার বার্তাই দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • লকডাউনের সময়ে লিগ ম্যাচ শুধু বঙ্গবন্ধুতে
    করোনাভাইরাসের প্রাদুর্ভাব ফের বেড়ে যাওয়ায় ঢাকার চারপাশের জেলাগুলোতে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। ফলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলাগুলো আপাতত ঢাকার বাইরে আয়োজনের সুযোগ নেই। লকডাউন শিথিল না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই হবে ম্যাচগুলো।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক
    নেপালের বিপক্ষে সবশেষ ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলে আসা সবাই ঠাঁই পেয়েছেন ক্যাম্পের দলে। ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন, ফিনল্যান্ড প্রবাসী বসুন্ধরা কিংসের ডিফেন্ডার কাজী তারিক রায়হান এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমও।
  • লকডাউনের সময়ে শুধু বঙ্গবন্ধু স্টেডিয়ামে লিগ ম্যাচ
    করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হলেও প্রিমিয়ার লিগ আয়োজনের ব্যাপারে আগের অবস্থানেই রয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী শুক্রবার থেকে শুরু হবে লিগের দ্বিতীয় ধাপের খেলা। তবে পরিস্থিতি বিবেচনায় চার ভেন্যুর বদলে শুধু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে বাফুফে।