• বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক
    নেপালের বিপক্ষে সবশেষ ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলে আসা সবাই ঠাঁই পেয়েছেন ক্যাম্পের দলে। ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন, ফিনল্যান্ড প্রবাসী বসুন্ধরা কিংসের ডিফেন্ডার কাজী তারিক রায়হান এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমও।
  • লকডাউনের সময়ে শুধু বঙ্গবন্ধু স্টেডিয়ামে লিগ ম্যাচ
    করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হলেও প্রিমিয়ার লিগ আয়োজনের ব্যাপারে আগের অবস্থানেই রয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী শুক্রবার থেকে শুরু হবে লিগের দ্বিতীয় ধাপের খেলা। তবে পরিস্থিতি বিবেচনায় চার ভেন্যুর বদলে শুধু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে বাফুফে।
  • ৩০ এপ্রিল মাঠে ফিরছে লিগ
    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত বাংলাদেশ। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হারও বেড়েছে আগের চেয়ে। পরিস্থিতির বিবেচনায় লকডাউন আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ সরকার। এমন কঠিন সময়েও ক্লাবগুলো চাইছে মাঠে ফিরতে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাওয়াও একই। ৩০ তারিখ থেকে প্রিমিয়ার লিগের দ্বিতীয় ধাপ শুরুর সিদ্ধান্ত নেওয়ার কথা জানালেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।
  • ফের স্থগিত হয়ে গেল দেশের ফুটবল
    করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় আবারও স্থগিত হয়ে গেল দেশের ফুটবল। চলমান মেয়েদের প্রিমিয়ার লিগ, বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ, তৃতীয় বিভাগ ফুটবলসহ অনান্য প্রতিযোগিতা আগামী সোমবার থেকে স্থগিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপালে কোভিড-১৯ পরীক্ষায় সবাই নেগেটিভ
    নেপালে গিয়ে কোভিড-১৯ রুটিন পরীক্ষায় স্বস্তির ফল পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সবার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপাল পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপাল পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • একদিনের মধ্যে কোভিড নেগেটিভ রাকিব, এবার পজিটিভ রহমত
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে স্বস্তি-অস্বস্তি, ‍দুরকম সংবাদই পেল বাংলাদেশ দল। কোভিড পরীক্ষায় পজিটিভ হওয়ার একদিনের মধ্যেই উইঙ্গার রাকিব হোসেনের দ্বিতীয় পরীক্ষার ফল এলো নেগেটিভ। তবে যাওয়ার আগে নিয়মমাফিক পরীক্ষায় কোভিড পজিটিভ হলেন ডিফেন্ডার রহমত মিয়া।
  • নেপাল সফরের দলে করোনাভাইরাসের হানা, আক্রান্ত রাকিব
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে ধাক্কা খেল বাংলাদেশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উইঙ্গার রাকিব হোসেন।
  • ‘নেপাল থেকে ট্রফি নিয়ে ফেরার চেষ্টা থাকবে’
    নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে মুখে ছিঁপি বাংলাদেশ কোচ জেমি ডের। তার শিষ্য সোহেল রানা অবশ্য শোনালেন আশার কথা। বললেন নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে ফেরার লক্ষ্য তাদের।
  • নতুনদের প্রথম দিনের অনুশীলনে খুশি ডে
    প্রিমিয়ার লিগের ম্যাচগুলো মাঠে বসে দেখেছেন। খুটিয়ে খুটিয়ে শক্তি, সামর্থ্য, দুর্বলতা পরখ করে নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের জন্য ২৪ জনের দলে জায়গা দিয়েছেন নতুন পাঁচ জনকে। স্ট্যান্ডবাই রেখেছেন আরও সাত জন। নতুন শিষ্যদের নিয়ে প্রথম দিনের অনুশীলন শেষে সন্তুষ্টির কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘বলের নিয়ন্ত্রণ ও পুনরুদ্ধার’ জোর পাবে ডের অনুশীলনে
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপালে যাওয়ার আগে প্রস্তুতির জন্য খুব বেশি সময় মিলছে না। জেমি ডে তাই অল্প সময়ের সর্বোচ্চ ব্যবহারে মনোযোগী। জানালেন, আপাতত বলের নিয়ন্ত্রণ এবং বল হারালে তা পুনরুদ্ধারে করণীয়টুকু গুরুত্ব পাবে ক্যাম্পের অনুশীলনে।
  • ক্যাম্পে যোগ দিলেন জিকো, রানা ও আব্দুল্লাহ
    প্রথম দিনের রিপোর্টিংয়ে ছিলেন না দুই গোলরক্ষক আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিয়েছেন তিন জনই। অর্থাৎ জামাল ভূইয়া ছাড়া বাকি ৩০ জনকে নিয়ে ক্যাম্প শুরু করতে পারছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নেপালের টুর্নামেন্টের প্রস্তুতি ক্যাম্প শুরু বাংলাদেশের
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জন্য ক্যাম্পে ডাক পাওয়া ৩১ খেলোয়াড়ের মধ্যে প্রথম দিন রিপোর্ট করেছেন ২৭ জন। ভারতে থাকায় জামাল ভূইয়া স্বাভাবিকভাবেই যোগ দেননি। এছাড়া যোগ দেননি দুই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিবেন এই তিন জন। মাঠের প্রস্তুতিও শুরু হবে সেদিন।
  • কাতারেই বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    শেষ তিনটি হোম ম্যাচ নিজেদের মাঠে খেলা হচ্ছে না বাংলাদেশের। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে অনুষ্ঠিত হবে।
  • জামালকে ছাড়ছে কলকাতা মোহামেডান
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জামাল ভূইয়াকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চিঠির জবাবে কলকাতা মোহামেডান জামালকে ছেড়ে দেওয়ার কথা জানিয়েছে।
  • ‘নট ভেরি গুড’, জেলা ফুটবল নিয়ে সালাউদ্দিন
    জেলা ফুটবলের অবস্থা বেহাল। লিগ হয় না নিয়মিত। কোনো কোনো জেলা লিগ না করার কারণ পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানানোর প্রয়োজনবোধ করেন না! গত অক্টোবরে নির্বাচনে জয়ের পরই জেলা ফুটবল নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন কাজী সালাউদ্দিন। ছয় মাস পরের মূল্যায়নে বাফুফে সভাপতি জেলা ফুটবলের অবস্থা নিয়ে বললেন ‘নট ভেরি গুড।’
  • নতুনদের পরখ নেওয়াই জেমি ডের মূল লক্ষ্য
    চোট আর অফফর্মের কারণে নেপালের ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞদের অনেকে। নতুন ঠাঁই পেয়েছেন পাঁচজন। দলে ফিরেছেনও পাঁচজন। আগামী জুনের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নজর রেখে এই নতুনদের পরখ করে নিতে চাইছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘জামাল না গেলে সবকিছু শেষ হয়ে যাবে না’
    কলকাতা মোহামেডানের হয়ে বর্তমানে আই লিগে খেলা জামাল ভূইয়াকে নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্টে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে অবশ্য বিকল্প ভেবে রেখেছেন। অধিনায়ককে না পেলে সবকিছু শেষ হয়ে যাবে না-বললেন এমন কথাও।
  • ত্রিদেশীয় টুর্নামেন্টের বাংলাদেশ দলে ৫ নতুন মুখ
    বড়সড় পরিবর্তন এনে নেপালের প্রীতি টুর্নামেন্টের জন্য দল দিয়েছেন কোচ জেমি ডে। সবশেষ কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ২৩ জনের দল থেকে ৯ জনকে বাদ দিয়েছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ
    পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ধরেই নিচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তাদের চলতি মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি হচ্ছে না। তাই বিকল্প সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এ মাসে নেপালে যাবে বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • আফগানদের বিপক্ষে ঘরের মাঠেই খেলতে চায় বাংলাদেশ
    লিখিতভাবে বাংলাদেশকে ‘না’ বলে দিয়েছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন। তবে আগের মতোই নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় অবস্থানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) নিজেদের ভাবনা জানিয়েও দিয়েছে বাফুফে। ফলে, সূচি অনুযায়ী ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি হওয়া নিয়ে অনিশ্চয়তা রইলো আগের মতোই।
  • লিগের দ্বিতীয় ধাপের দলবদল শুরু সোমবার
    প্রিমিয়ার লিগের ২০২০-২১ মৌসুমের প্রথম ধাপের ১২ রাউন্ডের খেলা শেষ হলো রোববার। দ্বিতীয় ধাপের বাকি ১২ রাউন্ডের খেলার সূচি এখনও দেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি। তবে সোমবার থেকে দ্বিতীয় ধাপের জন্য ক্লাবগুলোকে দলবদলের অনুমতি দিয়েছে তারা।
  • বিশ্বকাপ বাছাই খেলতে বাংলাদেশে আসছে না আফগানিস্তান
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে বাংলাদেশে আফগানিস্তানের না আসতে চাওয়া নিয়ে দুই দেশের ফুটবল ফেডারেশন ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) মধ্যে কিছুদিন ধরে আলোচনা চলছিল। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানাল, আফগানিস্তান আসছে না।
  • মোহামেডানের প্রিন্স ও চট্টগ্রাম আবাহনীর আরমানের শাস্তি
    ম্যাচ চলাকালে ধাক্কাধাক্কি, অশোভন আচরণ এবং অকথ্য শব্দ ব্যবহার করায় শাস্তি পেয়েছেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের টিম লিডার আবু হাসান চৌধুরী প্রিন্স ও চট্টগ্রাম আবাহনীর টিম ম্যানেজার আরমান আজিজ।
  • বিশ্বকাপ বাছাইয়ে ‘হোম ম্যাচই’ থাকছে না বাংলাদেশের!
    ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের তিনটি ‘হোম ম্যাচ’ তাদের মাঠে হওয়া নিয়ে অনিশ্চয়তার কথা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) শুরুতে নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় ছিল। কিন্তু ইদানীং সুর বদল হচ্ছে। তাতে শেষ তিন ম্যাচের সবগুলোই সেন্ট্রালাইজ ভেন্যুতে খেলতে হতে পারে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের।
  • এএফসির সন্দেহে ব্রাদার্স-আরামবাগের পাঁচ ম্যাচ
    চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে পাঁচটি ম্যাচ নিয়ে সন্দেহ প্রকাশ করেছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। এর মধ্যে আরামবাগ ক্রীড়া সংঘের ম্যাচ তিনটি ও ব্রাদার্স ইউনিয়নের দুটি। ম্যাচগুলোতে ‘বেটিংয়ে আরামবাগ ও ব্রাদার্স’ জড়িত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) চিঠি দিয়েছে এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ‘মন্তব্য নেই’ ফিফার
    রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে চারদিকে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দ্বারস্থ হয়েছিল ফিফার। ফুটবলের বিশ্ব সংস্থাটি নিজেদের অবস্থান জানিয়েছে বাফুফেকে, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না তারা।
  • সমালোচনার মুখে রেফারিজ কমিটি ভেঙে দিল বাফুফে
    ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে আপত্তি, ক্ষোভের কথা শোনা যাচ্ছিল একটু-আধটু। এর মাঝেই বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে প্রিমিয়ার লিগের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের এক সিদ্ধান্ত নিয়ে শুরু হয় তুমুল সমালোচনা। এরই প্রেক্ষিতে জরুরি সভা ডেকে রেফারিজ কমিটি ভেঙে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • রেফারির বিতর্কিত সিদ্ধান্তের ভিডিও ফিফায় পাঠিয়েছে বাফুফে
    বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের দেওয়া সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। অভিযোগ, অনুযোগ, যুক্তি খণ্ডনের খবরও আসছে বিভিন্ন পক্ষ থেকে। বারবার ভিডিও দেখে সিদ্ধান্ত ঠিক না ভুল, তা নির্ধারণ করতে পারেননি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনও। তাই মতামত জানতে ওই ম্যাচের ভিডিও ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার কাছে পাঠিয়েছেন তিনি।
  • জাতীয় দলের গোলকিপিং কোচ হলেন বিপ্লব
    দেশের সাবেক ফুটবলার বিপ্লব ভট্টাচার্যকে জাতীয় দলের গোলকিপিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • ঢাকায় ফিরে কাজ শুরু করতে মুখিয়ে ডে
    ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের আসন্ন ম্যাচগুলো সামনে রেখে কাজ শুরু করতে মুখিয়ে আছেন এই ইংলিশ কোচ।
  • বাছাইয়ের হোম ম্যাচ ‘হোমেই’ চায় বাংলাদেশ
    আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। তিনটিই হোম ম্যাচ। করোনাভাইরাসের কারণে ম্যাচের ভেন্যু নিয়ে অবশ্য কিছুটা অনিশ্চয়তা জেগেছে। তবে বাংলাদেশের চাওয়া, ম্যাচগুলো যেন ঘরের মাঠেই হয়।
  • লিগে খেলছে ব্রাদার্স
    নির্ধারিত সময়ে দলবদল না সারলেও পার পেয়ে গেল ব্রাদার্স ইউনিয়ন। আগামী বুধবার থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে দলটিকে খেলার সুযোগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • চার ভেন্যুতে লিগ
    প্রিমিয়ার লিগের ভেন্যু চূড়ান্ত করেছে বাফুফের পেশাদার লিগ কমিটি। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য এবারের আসর বসবে চারটি ভেন্যুতে।
  • বাফুফের বর্ষপঞ্জিতে প্রতিশ্রুতির ডালি
    বছরের শেষ দিনে ঘটা করে সংবাদ সম্মেলন করে ২০২১ সালের বর্ষপঞ্জি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। নিয়মিত প্রিমিয়ার লিগ, প্রতিবছর নির্ধারিত সময়ে দলবদল, ফিফা উইন্ডোতে প্রীতি ম্যাচ খেলার সম্ভাবনা থেকে শুরু করে একই সময়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবল আয়োজনের পরিকল্পনাও আছে সেখানে।
  • প্রধানমন্ত্রীর কাছে বাঁচার আকুতি ফুটবলার শাজাহানের
    একটা সময় শীর্ষ পর্যায়ে ফুটবল খেলেছেন। পরিবারের হাল ধরেছেন। কিন্তু দুটো কিডনি নষ্ট হয়ে যাওয়ার পর সব স্বপ্ন হারিয়ে যেতে বসেছে শাজাহান আহমেদ সুজনের। ২০১৬-১৭ মৌসুমে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির হয়ে খেলা এই ডিফেন্ডার প্রধানমন্ত্রীসহ সবার কাছে আকুতি জানিয়েছেন তার পাশে দাঁড়ানোর জন্য।
  • স্কুল ফুটবলে সেরা বাগেরহাট বহুমুখী কলিজিয়েট
    দাপুটে জয়ে জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাগেরহাট বহুমুখী কলিজিয়েট স্কুল।
  • কোচকে মাঠে বসে খেলা দেখতে হবে: সালাউদ্দিন
    কার্যনির্বাহী কমিটির সভা ছিল মূলত ২০২০-২১ ও ২০২১-২২ মৌসুমের বর্ষপঞ্জি, জিমনেশিয়ামের অনুমোদন এবং প্রিমিয়ার লিগ শুরুর তারিখ নির্ধারণ নিয়ে। সেখানে ছুটিতে থাকা জাতীয় দলের কোচের প্রসঙ্গও উঠল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়ে দিলেন নিজের চাওয়া, মাঠে বসে খেলা দেখতে হবে কোচকে।
  • কোভিড-১৯ সংক্রমণ এড়াতে ফেডারেশন কাপে কড়াকড়ি
    করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির মধ্যে ফেডারেশন কাপ দিয়ে শুরু হচ্ছে ঘরোয়া ফুটবলের ২০২০-২১ মৌসুম। সংক্রমণ এড়াতে নানা উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • অবশেষে ফুটবলারদের জন্য জিমনেশিয়ামের উদ্যোগ
    ফুটবলারদের একটি প্রয়োজনীয় চাওয়া পূরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের ভবনের সামনে জিমনেশিয়াম তৈরি করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি কাজী সালাউদ্দিন।
  • ফেডারেশন কাপে একই গ্রুপে আবাহনী-মোহামেডান
    ফেডারেশন কাপের গ্রুপ পর্বেই দেখা হচ্ছে ঘরোয়া ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের। ‘ডি’ গ্রুপে এই দুই দলের সঙ্গে আছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • মুক্তিযোদ্ধা সংসদের পাশে থাকার আশ্বাস
    আর্থিক সংকটের মুখে থাকা মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি।
  • করোনাভাইরাসমুক্ত সালাউদ্দিন
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন করোনাভাইরাসমুক্ত হয়েছেন।
  • করোনাভাইরাস নেগেটিভ জীবন
    হাঁটুর চোট কাটিয়ে কাতারে যাওয়া জাতীয় দলের ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনের করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।
  • করোনাভাইরাসে আক্রান্ত সালাউদ্দিন
    করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাবেক তারকা ফুটবলার এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।
  • কাতারে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের হার
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের আগে নিজেদের ঝালিয়ে নিতে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দুই অর্ধে ভিন্ন দল খেলিয়েছেন প্রধান কোচ জেমি ডের অনুপস্থিতিতে দায়িত্ব পালন করা সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • চোট পেয়েছেন স্ট্রাইকার সুমন রেজা
    কাতার থেকে একই দিনে সুসংবাদ-দুঃসংবাদ দুটোই এসেছে। বাথরুমে পড়ে গিয়ে চোট পেয়েছেন স্ট্রাইকার সুমন রেজা। তৃতীয় দফা কোভিড-১৯ টেস্টে টিম ম্যানেজার আমের খান ও ফিজিও ফুয়াদ হাসান হাওলাদারের রিপোর্ট এসেছে নেগেটিভ।
  • চোট কাটিয়ে কাতার যাচ্ছেন জীবন
    হাঁটুর চোট থেকে সেরে উঠেছেন নাবীব নেওয়াজ জীবন। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে দলের সঙ্গে যোগ দিতে কাতারে যাচ্ছেন জাতীয় দলের এই ফরোয়ার্ড।
  • ক্রিকেটের পর ফুটবলেও ‘ইয়ো ইয়ো টেস্ট’
    খেলোয়াড়দের ফিটনেস সম্পর্কে আরও ভালো ধারণা পেতে বিপ টেস্ট থেকে সরে ইয়ো ইয়ো টেস্ট চালু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রাথমিক ফলে সন্তুষ্ট জাতীয় দলের ফিটনেস কোচ ইভান র্যাজলগ।
  • করোনাভাইরাস: কাতারে আবারও নেগেটিভ জামাল-রানারা
    কাতারে খেলতে যাওয়া বাংলাদেশের ফুটবলারদের দ্বিতীয় পরীক্ষার ফলও নেগেটিভ এসেছে। তবে এবারও পজিটিভ টিম ম্যানেজার ও ফিজিও।
  • কাতারে আবার তপু-রানাদের কোভিড-১৯ পরীক্ষা
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই খেলতে কাতার যাওয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের আবারও কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছে।
  • মানসিকভাবে ফিট আছে সবাই: জামাল
    নিয়মের কারণে আপাতত হোটেলেই বন্দি বাংলাদেশ ফুটবল দল। তবে দলের সবাই মানসিকভাবে ভালো আছে বলে ভিডিও বার্তায় জানিয়েছেন অধিনায়ক জামাল ভূইয়া।
  • কাতারে কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ বাংলাদেশের ম্যানেজার-ফিজিও
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতারে যাওয়া দলের দুজনের কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে। টিম ম্যানেজার আমের খান ও ফিজিওথেরাপিস্ট ফুয়াদ হাসান হাওলাদার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • কাতার পৌঁছেছে জাতীয় ফুটবল দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতার পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • হাঁটুর চোটে ছিটকে গেলেন জীবন
    কাতার যাওয়ার আগে চোট ও করোনাভাইভাইরাসের ধাক্কায় জেরবার বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এবার হাঁটুর চোটে ছিটকে গেলেন কদিন আগে নেপালের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচে দারুণ গোল করা ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন।
  • করোনাভাইরাসে আক্রান্ত ডিফেন্ডার মানিক
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই খেলতে কাতারে যাওয়ার আগে ধাক্কা খেল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ডিফেন্ডার মঞ্জুরুর রহমান মানিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
  • মাঠে অতিরিক্ত দর্শক, দায় স্বীকার বাফুফের
    নেপালের বিপক্ষে ম্যাচে স্বাস্থ্যবিধি মেনে আট হাজার দর্শকের মাঠে ঢোকার অনুমতি ছিল। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দুর্বল ব্যবস্থাপনায় দেখা মেলে সম্পূর্ণ ভিন্ন চিত্র; দুই ম্যাচেই গ্যালারিতে ছিল উপচে পড়া ভিড়! ফলে ফুটবলের মাঠে ফেরার আনন্দের সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার শঙ্কা। সমালোচনার মুখে কিছুটা ঘুরিয়ে ফিরিয়ে দায় স্বীকার করেছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • সবশেষ পরীক্ষাতেও কোভিড-১৯ পজিটিভ বাংলাদেশ কোচ
    সবশেষ কোভিড-১৯ পরীক্ষাতেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডের রিপোর্ট পজিটিভ এসেছে। ফলে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ দলের ডাগআউটে থাকতে পারছেন না এই ইংলিশ কোচ।
  • জেমির ‘বিকল্প’ ভেবে রেখেছে বাংলাদেশ
    এখনও জেমি ডের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। তবে আবার করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এলে প্রধান কোচের বিকল্পও ভেবে রেখেছে বাফুফে। ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছেন, জেমি থাকতে না পারলে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে দায়িত্ব পালন করবেন স্টুয়ার্ট ওয়াটকিস।
  • ক্যান্সারে আক্রান্ত সাবেক ফুটবলার বাদল রায়
    দীর্ঘদিন ধরে নানা রোগে ভুগছেন বাদল রায়। এর মধ্যেই এলো আরেকটি বড় দুঃসংবাদ। প্রাণঘাতী লিভার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন জাতীয় দলের এই সাবেক তারকা ফুটবলার।
  • ‘র‌্যাঙ্কিংয়ে উন্নতির প্রক্রিয়া শুরু হলো’
    নেপালের বিপক্ষে জয়কে এগিয়ে যাওয়ার পথে প্রথম পদক্ষেপ হিসেবে দেখছেন কাজী সালাউদ্দিন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি মনে করছেন, এর মধ্যে দিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে দেড়শর কাছাকাছি যাওয়ার যাত্রা শুরু হলো। 
  • এমন গোল করার মেধা ছেলেদের আছে: সালাউদ্দিন
    নিখুঁত স্লাইডে লক্ষ্যভেদ করেছেন নাবীব নেওয়াজ জীবন। প্রায় একক প্রচেষ্টায় দারুণ গোল উপহার দিয়েছেন মাহবুবুর রহমান সুফিল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন মুগ্ধ নেপালের বিপক্ষে জীবন-সুফিলের গোল দুটি দেখে। বাফুফে প্রধানের কণ্ঠে কিছুটা হতাশা ঝরল শুরুতে তপু বর্মনের নষ্ট করা ভালো সুযোগটি নিয়ে।
  • খেলোয়াড়দের কাছে প্রতিদান চান সালাউদ্দিন
    বিদেশি কোচ, কোচিং স্টাফ, দেশের বাইরে অনুশীলনের সুযোগ, প্রীতি ম্যাচ খেলার সুযোগ-মোটা দাগে ফুটবলারদেরকে অনেক সুযোগ সুবিধাই দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু সে অনুপাতে প্রত্যাশিত সাফল্য মেলেনি। নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে খেলোয়াড়দের প্রতি তাই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের কড়া বার্তা-যা চায় তাই দেওয়া হবে, তবে এর প্রতিদানও দিতে হবে।
  • বাংলাদেশের বিপক্ষে খেলতে মুখিয়ে নেপাল
    প্রস্তুতির জন্য যথেষ্ট সময় মেলেনি। অনুশীলন শুরুর পর দলে থাবা বসিয়েছিল করোনাভাইরাস। তবে সব বাধা পেরিয়ে বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে ‘ভালো পারফরম্যান্স দেখাতে ও ভালো ফল পেতে’ আশাবাদী নেপাল কোচ বালগোপাল মহারজন।
  • স্বল্প সময়ের সদ্ব্যবহারে মনোযোগী ডে
    নেপাল ম্যাচের জন্য প্রস্তুতির সময়ের স্বল্পতা নিয়ে আগেও বলেছিলেন জেমি ডে। তবে পরিস্থিতি মেনে নিয়ে সময়ের সদ্ব্যবহারে আরও মনোযোগ দেওয়ার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • যেখানে উন্নতি চান গোলরক্ষকদের নতুন কোচ
    প্রাথমিক দলে ঠাঁই পাওয়া চার গোলরক্ষক নিয়ে কাজ শুরু করেছেন কদিন আগে যোগ দেওয়া লেস ক্লিভেলি। শুরুতে রানা-জিকো-সোহেল-পাপ্পুদের আত্মবিশ্বাস ও মনোযোগ বাড়ানোকে গুরুত্ব দিচ্ছেন এই গোলকিপিং কোচ।
  • তাবিথকে হারিয়ে বাফুফের সহ-সভাপতি মহিউদ্দিন
    গত ৩ অক্টোবরের নির্বাচনে দুজনে পেয়েছিলেন সমান ভোট। চার সহ-সভাপতির একটি পদে পুনরায় হওয়া নির্বাচনে তাবিথ আউয়ালকে হারিয়ে নির্বাচিত হয়েছেন মহিউদ্দিন আহমেদ।
  • ক্যাম্পে ফিরলেন জাতীয় ফুটবল দলের কোচ
    লম্বা সময় পর ইংল্যান্ড থেকে ফিরলেন জেমি ডে। ঢাকায় পা রেখেই নতুন উদ্যোমে কাজ শুরু করার জন্য মুখিয়ে থাকার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • ‘পুরোপুরি ফিটনেস ফিরে পেতে সময় লাগবে’
    নেপাল ম্যাচের আগে হাতে সময় মাত্র ২০ দিন। এই অল্প সময়ে ফিটনেস পুরোপুরি ফিরে পাওয়া কঠিন মানছেন জাতীয় দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। জানালেন, নেপাল ম্যাচের আগে বসুন্ধরা কিংসের ও বাকি খেলোয়াড়দের ফিটনেস লেভেল একই পর্যায়ে আনার চেষ্টা করে যাচ্ছেন তারা।
  • অনুশীলনে সবাইকে মনোযোগী দেখছেন তপু
    ক্লাবের অনুশীলন থেকে জাতীয় দলের ক্যাম্পে এসে প্রথম অনুশীলনে নামলেন বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। লম্বা বিরতির পর মাঠে ফিরতে সতীর্থদের উন্মুখ হয়ে থাকাটা মনে ধরেছে তপু বর্মনের। জাতীয় দলের এই নির্ভরযোগ্য ডিফেন্ডার জানালেন, অনুশীলনে সবাইকে খুবই মনোযোগী দেখছেন তিনি।
  • তারিকসহ ক্যাম্পে যোগ দিলেন বসুন্ধরা কিংসের ১২ জন
    নেপাল ম্যাচ সামনে রেখে শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়েছেন বসুন্ধরা কিংসের ১২ জন ফুটবলার। চোট কাটিয়ে ওঠা মাশুক মিয়া জনি ও মতিন মিয়া যোগ দেননি এখনও।
  • আগের ভুলগুলো শুধরে নেওয়ার তাড়া সোহেলদের
    নেপালের বিপক্ষে আসন্ন দুটি প্রীতি ম্যাচের আলোচনায় ঘুরেফিরে আসছে শেষ দুটি ম্যাচে হারের প্রসঙ্গ। মিডফিল্ডার সোহেল রানা এবার ওই দুই ম্যাচের ভুলগুলো শুধরে নিতে চান। নিজেদের নেপালের চেয়ে ‘ভালো দল’ দাবি করে প্রতিশ্রুতি দিলেন সামনের দুটি ম্যাচ জয়ের।
  • নেপাল ম্যাচে দর্শক ফেরানোর ‘প্রাথমিক সিদ্ধান্ত’ বাফুফের
    বিশ্বের অনেক দেশে ফুটবল মাঠে ফিরলেও করোনাভাইরাসের সংক্রমণের আশঙ্কায় দর্শক ফেরেনি। এই কঠিন সময়ে দর্শক ফেরানোর উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনে নেপালের বিপক্ষে ম্যাচে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ধারণক্ষমতার এক তৃতীয়াংশ দর্শক ফেরানোর ‘প্রাথমিক সিদ্ধান্ত’ নিয়েছে বাফুফে।
  • ‘যুদ্ধ’ করতে হবে, ফুটবলারদের সালাউদ্দিন
    লম্বা সময় খেলার বাইরে জামাল-জীবনরা। এমন সময় হুট করে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। অল্প প্রস্তুতি নিয়ে খেলোয়াড়দের চোটে পড়ার শঙ্কা, হারের ভয়ের কথা গণমাধ্যমে বলেছিলেন প্রধান কোচ জেমি ডে। তবে বাফুফে সভাপতির কাজী সালাউদ্দিনের চাওয়া হার-জিতের চিন্তা বাদ দিয়ে তার উত্তরসূরিরা মাঠে নামুক, যুদ্ধ করুক।
  • নেগেটিভ রিপোর্ট নিয়ে ক্যাম্পে ১৪ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচকে সামনে রেখে আয়োজিত ক্যাম্পে প্রথম দিন নেগেটিভ রিপোর্ট নিয়ে ১৪ জন খেলোয়াড় যোগ দিয়েছেন। বসুন্ধরা কিংসের ১৪ জন যোগ দেবেন পরে। মোট ৩৬ জনের বাকি আট জন কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট পাওয়ার পর ক্যাম্পে যোগ দেবে বলে জানালেন জেমি ডের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার।
  • নেপাল ম্যাচের আগে তিন দফা কোভিড-১৯ পরীক্ষা
    একটু একটু করে ঘরোয়া পর্যায়ে বিভিন্ন খেলা ফিরতে শুরু করেছে। তবে, দেশের মাটিতে আন্তর্জাতিক কোনো খেলাই হয়নি এখনও। করোনাভাইরাসের চোখ রাঙানির মাঝেই আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংস্থাটির ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানালেন, নেপালের বিপক্ষে আসছে দুটি প্রীতি ম্যাচের আগে খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা, মাঠে দর্শকের প্রবেশের সুযোগ দেওয়া, অনুশীলনের ভেন্যু-এসব বিষয়ে সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হবে। 
  • বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচের সূচি চূড়ান্ত
    প্রীতি ম্যাচের দিনক্ষণ নিয়ে কদিন ধরে মৌখিকভাবে নেপালের সঙ্গে আলোচনা চলছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এবার তা চূড়ান্ত হয়েছে; আগামী ১৩ ও ১৭ নভেম্বর হবে ম্যাচ দুটি।
  • নেপাল ম্যাচের প্রাথমিক দলে সেই ৩৬ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। গত অগাস্টে বন্ধ হয়ে যাওয়া ক্যাম্পে যে ৩৬ জন ছিলেন, তারাই ডাক পেয়েছেন।
  • ফের শুরু হচ্ছে প্রস্তুতি ক্যাম্প
    নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন সম্মতি দেওয়ার পর প্রস্তুতি ক্যাম্পের ছক সাজিয়ে ফেলেছে ন্যাশনাল টিমস কমিটি। করোনাভাইরাসের বিষয়টি মাথায় রেখে প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়ে এ মাসেই প্রস্তুতি ক্যাম্প শুরু হবে বলে জানিয়েছেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • নভেম্বরে বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ
    দুটি প্রীতি ম্যাচ খেলার জন্য নেপালকে আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী নভেম্বরে ম্যাচ দুটি খেলার ব্যাপারে সম্মতি জানিয়েছে নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন।
  • ৩৫ শতাংশ পারিশ্রমিক পাবেন ফুটবলাররা
    বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ‘নিশ্চয়তা’ দিয়েছিলেন পারিশ্রমিক ৪০ শতাংশ করে দেওয়ার। সেটা হয়নি। তবে আগের সিদ্ধান্তের চেয়ে নতুন মৌসুমে বেশি পারিশ্রমিক পাবেন রানা-মামুনুলরা। আগের সিদ্ধান্ত ছিল ২৫ শতাংশের, নতুন সিদ্ধান্ত হয়েছে ন্যূনতম ৩৫ শতাংশ পাবেন ফুটবলাররা।
  • ফুটবলের দলবদল শুরু ১ নভেম্বর
    আগামী ১ নভেম্বর শুরু হবে ফুটবলারদের ২০২০-২১ মৌসুমের দলবদল। শেষ হবে ১৫ ডিসেম্বর। এর চার দিন পর ফেডারেশন কাপ দিয়ে নতুন মৌসুম শুরুর সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটি।
  • দাবি পূরণের নিশ্চয়তা দিয়ে ট্রফি চাইলেন সালাউদ্দিন
    নতুন মৌসুমে পারিশ্রমিক কিছুটা বাড়ানোর দাবি নিয়ে কাজী সালাউদ্দিনের কাছে গিয়েছিলেন ফুটবলাররা। তা পূরণের নিশ্চয়তাও দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি। পাশাপাশি নিজের চাওয়াটাও জানিয়ে দিয়েছেন খেলোয়াড়দের-ট্রফি চাই।
  • ক্লাবগুলোকে বাফুফে প্রধানের হুঁশিয়ারি
    ক্লাবগুলোর অনুরোধে সিদ্ধান্ত বদলানোর ঘটনা দেশের ফুটবলে হরহামেশাই হয়। সূচি বদলায়, খেলা পেছায়। বিদেশি খেলোয়াড়দের কোটাসহ অনেক বিষয় নিয়ে হয় কাটা-ছেঁড়া, বারবার। এখন থেকে এগুলো আর হবে না; বাফুফের নেওয়া সিদ্ধান্ত চূড়ান্ত থাকবে বলে কড়া বার্তা দিয়েছেন সংস্থাটির সভাপতি কাজী সালাউদ্দিন।
  • ডেভেলপমেন্ট কমিটি ছেড়ে নতুন চ্যালেঞ্জে সালাউদ্দিন
    দেশের ফুটবলকে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে চতুর্থবারের মতো নির্বাচিত হওয়ার পর নতুন চ্যালেঞ্জ নিলেন কাজী সালাউদ্দিন। ডেভেলপমেন্ট কমিটি গতবার রেখেছিলেন নিজের হাতে। এবার এই দায়িত্ব তুলে দিলেন নতুন সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিকের কাঁধে। বদলে নিলেন জেলা ফুটবল লিগ কমিটির দায়িত্ব। প্রতিশ্রুতি দিলেন জেলা পর্যায়ে ফুটবল সচল রাখার।
  • ক্যাম্পে ফিরলেন মারিয়া-মনিকারা
    ক্যাম্প বন্ধ থাকায় এতদিন বাড়ির উঠানে, রাস্তায় চলছিল ফিটনেস ধরে রাখার অনুশীলন। অনলাইনে গোলাম রব্বানী ছোটন করছিলেন তদারকি। এবার সরাসরি শিষ্যদের ক্যাম্পে পাচ্ছেন বাংলাদেশ নারী দলের কোচ।
  • সবাইকে নিয়ে কাজ করার প্রত্যয় সালাউদ্দিনের
    টানা চতুর্থবারের মতো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি নির্বাচিত হয়ে কাউন্সিলরদের ধন্যবাদ জানালেন কাজী সালাউদ্দিন। প্রতিশ্রুতি দিলেন সবাইকে নিয়ে ফুটবলের উন্নয়নে কাজ করার।
  • তিন সহ-সভাপতি নির্বাচিত, তাবিথ-মহিউদ্দিন ‘টাই’
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চার সহ-সভাপতির পদে নির্বাচিত হয়েছেন তিন জন। তাবিথ আউয়াল ও মহিউদ্দিন আহমেদ সমান ৬৫টি করে ভোট পাওয়ায় এই একটি পদের জন্য আবারও ভোটাভুটি হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন।
  • সালাউদ্দিনকে চ্যালেঞ্জ জানিয়ে মানিক পেলেন ১ ভোট
    বাদল রায় সরে দাঁড়ানোর পর বিরুদ্ধ স্রোতে একমাত্র তিনিই দাঁড়িয়েছিলেন। ফুটবলের উন্নয়নে দিয়েছিলেন ২১ দফা ইশতেহার। কিন্তু শফিকুল ইসলাম মানিক অর্জন করতে পারেননি ভোটারদের আস্থা। পুনরায় বাফুফে সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন। ব্যালটে নাম থাকায় বাদল রায়ও পেয়েছেন উল্লেখযোগ্য সংখ্যাক ভোট। কিন্তু মানিকের প্রাপ্তি মোটে ১ ভোট!
  • সালাউদ্দিনের কাঁধেই দেশের ফুটবল
    নির্বাচনের আগের উত্তাপের প্রতিফলন পড়ল না ভোটাভুটিতে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি পদে আবারও কাজী সালাউদ্দিনকে বেছে নিয়েছেন কাউন্সিলররা।
  • সালাউদ্দিনকে চ্যালেঞ্জ জানানোর প্রার্থী নেই সমন্বয় পরিষদে!
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে সভাপতি ছাড়া বাকি পদগুলোতে প্রার্থী দিয়েছে সমন্বয় পরিষদ। বোর্ড প্রধানের পদে প্রার্থী না দেওয়ার কোনো কারণও জানায়নি তারা।
  • বাফুফের আর্থিক সঙ্কট দূর করার লক্ষ্য সহ-সভাপতি প্রার্থী মানিকের
    দেশের ফুটবল পিছিয়ে থাকার পেছনে আর্থিক সঙ্কটের দায় দেখছেন আতাউর রহমান ভূঁইয়া মানিক। বাংলাদেশকে ভালো একটি অবস্থানে নেওয়ার লক্ষ্যে বাফুফের আর্থিক সঙ্কট কাটাতে প্রয়োজনে ব্যক্তিগত উদ্যোগ নেওয়ার কথা জানালেন এই সহ-সভাপতি প্রার্থী।
  • সালাউদ্দিনকে হারানোর লড়াইয়ে মানিকের ‘ভিশন-২০৩৩’
    অনাড়ম্বর আয়োজন। নির্বাচনী ইশতেহার ঘোষণার মঞ্চে সভাপতি প্রার্থী শফিকুল ইসলাম মানিকের পাশে দেখা গেলো কেবল সাবেক ফুটবলার রুম্মান বিন ওয়ালী সাব্বিরকে। সাদামাটা এই আয়োজনেই নিজের পরিকল্পনা মেলে ধরলেন মানিক, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে যিনি চালেঞ্জ জানিয়েছেন ১২ বছর দায়িত্বে থাকা কাজী সালাউদ্দিনকে। মানিকের ইশতেহারে আছে ‘ভিশন-২০৩৩’, যেখানে লক্ষ্য থাকবে অলিম্পিকের জন্য শক্তিশালী দল গড়ে তোলা।
  • ৫ বছরের ‘বকেয়া ট্রফি’ দিল বাফুফে
    প্রিমিয়ার লিগের ২০১৪-১৫ মৌসুমে রানার্সআপ হয়েছিল শেখ রাসেল ক্রীড়া চক্র। ছয় বছর পর ট্রফি বুঝে পেল তারা! তৃতীয় বিভাগ, দ্বিতীয় বিভাগ, বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ, সিনিয়র ডিভিশন ফুটবল মিলিয়ে ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯ মৌসুম পর্যন্ত মোট ২৩টি ‘বকেয়া ট্রফি’ প্রাপ্যদের অবশেষে বুঝিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ‘তিন মাস রিসার্চ’ করে সালাউদ্দিনের নির্বাচনী ইশতেহার
    গতবার ছিল ২৫ দফা, এবার ৩৬ দফা নির্বাচনী ইশতেহার দিয়েছে কাজী সালাউদ্দিনের নেতৃত্বাধীন ‘সম্মিলিত পরিষদ।’ আগামী ৩ অক্টোবরের বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন সামনে রেখে দেওয়া নতুন ইশতেহারে আছে পুরনো অনেক প্রতিশ্রুতি। তিন মাস গবেষণা করে তারা এই ইশতেহার তৈরি করেছেন, জানালেন সালাউদ্দিন।
  • এবার ৪ বিদেশি খেলাতে চায় ক্লাবগুলো
    চলতি মাসের শুরুতে ক্লাবগুলোই প্রস্তাব দিয়েছিল বিদেশি খেলোয়াড়দের ছাড়া নতুন মৌসুমের। তাতে স্থানীয়দের আরও বেশি সুযোগ পাওয়ার সম্ভাবনা জেগেছিল দারুণভাবে। কিন্তু হুট করে আগের অবস্থান থেকে সরে এসেছে ক্লাবগুলো। ২০২০-২১ মৌসুমে চার জন বিদেশি খেলাতে চাইছে তারা; সম্মতি দিয়েছে পেশাদার লিগ কমিটিও।
  • ২৫ শতাংশ পারিশ্রমিক পাবে খেলোয়াড়রা
    পারিশ্রমিকের অর্ধেক বা তারও একটু বেশি ছাড় দিতে রাজি ছিল খেলোয়াড়রা। ক্লাবগুলো দিতে চেয়েছিল ২০ থেকে ২৫ শতাংশ। শেষ পর্যন্ত ক্লাবের চাওয়াই পূরণ হতে যাচ্ছে। চুক্তি আগের মতো থাকলেও ২০২০-২১ মৌসুমে খেলোয়াড়রা পারিশ্রমিক পাবেন ২৫ শতাংশ।
  • চোট পাওয়া রাকিবুলের পাশে বাফুফে
    ২০১৯ সালের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে খেলা উঠতি ফুটবলার রাকিবুল ইসলামের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বাফুফের নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বাদল রায়
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনের মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনে এসে সরে দাঁড়ালেন বাদল রায়। শারীরিক অসুস্থতার কারণে প্রার্থীতা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় দলের এই সাবেক খেলোয়াড়।
  • সালাউদ্দিনের প্রতিদ্বন্দ্বী বাদল ও মানিক
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনের প্রার্থী চুড়ান্ত হয়েছে। সভাপতি পদে বর্তমানে দায়িত্বে থাকা কাজী সালাউদ্দিনকে লড়তে হবে গত কমিটির সহ-সভাপতি বাদল রায় ও সাবেক ফুটবলার শফিকুল ইসলাম মানিকের বিপক্ষে।
  • বিদেশি খেলোয়াড়হীন ফুটবল মৌসুমের প্রস্তাব ক্লাবগুলোর
    স্থানীয় খেলোয়াড়দের সুযোগ বাড়াতে একাদশে বিদেশিদের রাশ টেনে ধরার প্রস্তাব অতীতেও এসেছে। কিন্তু ঘরোয়া ফুটবলের জৌলুস বাড়াতে, বিদেশিদের সঙ্গে টক্কর দিয়ে স্থানীয়দের উন্নতির সুযোগ করে দিতে সে দাবিতে সাড়া দেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। করোনাভাইরাসের কারণে এবারের পরিস্থিতি ভিন্ন। সময়মতো খেলোয়াড়দের পাওয়া নিয়ে অনিশ্চয়তার বিষয়টি মাথায় রেখে ঘরোয়া ফুটবলের ২০২০-২১ মৌসুমে বিদেশি খেলোয়াড় না রাখার প্রস্তাব দিয়েছে ক্লাবগুলো।
  • ২০ থেকে ২৫ শতাংশ পারিশ্রমিকের প্রস্তাব ক্লাবগুলোর
    করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২০২০-২১ মৌসুমে খেলোয়াড়রা পারিশ্রমিকের অর্ধেক বা তারও বেশি ছাড় দিতে রাজি ছিল। কিন্তু ক্লাবগুলো প্রস্তাব করেছে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত পারিশ্রমিক দেওয়ার।
  • নতুন মৌসুমের পারিশ্রমিকে ফুটবলারদের ছাড়
    মাঠে দ্রুত খেলা ফেরাতে ছাড় দিতে রাজি হয়েছে ফুটবলাররা। নতুন চুক্তিতে আগের পরিশ্রমিকের তুলনায় অর্ধেক বা এর একটু বেশি পাওয়ার দাবি বাফুফেকে জানিয়েছে তারা।
  • করোনাভাইরাস মুক্ত আরও ৭ ফুটবলার
    করোনাভাইরাস থেকে ধীরে ধীরে মুক্ত হচ্ছেন বাংলাদেশের ফুটবলাররা। বিশ্বকাপ বাছাই ক্যাম্পে ডাক পাওয়াদের মধ্যে সেরে উঠেছেন আরও সাত জন। এখনও পজিটিভ রয়ে গেছেন দুই জন।
  • করোনাভাইরাসমুক্ত জাতীয় দলের ডিফেন্ডার রায়হান
    জাতীয় দলের ডিফেন্ডার রায়হান হাসানের কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। এর আগে দুই রকমের রিপোর্ট আসায় পর্যবেক্ষণে ছিলেন তিনি।
  • সাবেক তারকা ফুটবলার বাদল করোনাভাইরাসে আক্রান্ত
    জাতীয় দলের সাবেক ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি বাদল রায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
  • ৩ অক্টোবর নির্বাচনের ভাবনা বাফুফের
    ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার সঙ্গে আলোচনা করে নির্বাচনের চূড়ান্ত দিনক্ষণ জানাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আপাতত আগামী ৩ অক্টোবর নির্বাচন আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত জানিয়েছে বাফুফে।
  • নভেম্বরে ফের শুরু মেয়েদের লিগ
    স্থগিত থাকা মেয়েদের ফুটবল লিগ আগামী নভেম্বরে পুনরায় শুরুর সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফের নির্বাহী কমিটি। তবে এই সিদ্ধান্তও নির্ভর করছে পরিস্থিতির ওপর।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: শুরুর শিহরণে শঙ্কার বাগড়া
    পাঁচ মাসেরও বেশি সময় পর চেনা মুখগুলোকে দেখা হবে। গল্প-গুজব, খুনসুঁটি করা যাবে। মন-প্রাণ ঢেলে প্রস্তুতি নেওয়া যাবে বিশ্বকাপ বাছাইয়ের। হাতেও ছিল কোভিড-১৯ এর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। এত প্রস্তুতি নিয়ে ক্যাম্পে এসে অনেকের কোভিড-১৯ পজিটিভ আসায় শুরুর শিহরণ উবে গেছে অনেকটাই। তবে তপু বর্মন জানালেন, প্রতিকূল পরিস্থিতিতে উৎফুল্ল থাকার চেষ্টা করছে সবাই।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: দুই হাসপাতালে খেলোয়াড়দের নমুনা
    আইসিডিডিআরবি ও প্রভা হেলথের প্রতিনিধিরা গাজীপুরে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে গিয়ে সবার নমুনা নিয়েছেন। আগামী বুধ বা বৃহস্পতিবার কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: তৃতীয় ধাপে ৬ জন নেগেটিভ
    বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে তৃতীয় ধাপে যোগ দিতে যাওয়া খেলোয়াড়দের নিয়ে কিছুটা স্বস্তির উপলক্ষ্য পাচ্ছে বাংলাদেশ। এ ধাপে ছয় খেলোয়াড়ের কোভিড-১৯ টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: বিলম্বিত ৭ করোনাভাইরাস আক্রান্তের ব্যাখ্যা বাফুফের
    প্রথম দফায় ক্যাম্পে যোগ দেওয়ার জন্য ডাক পাওয়া ১২ ফুটবলারের চার জন করোনাভাইরাস পজিটিভ বলে শুরুতে জানায় বাফুফে। পরে আবার দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি নিশ্চিত করে, বাকি আট জনের সাত জনও কোভিড-১৯ রোগে ভুগছেন। বাফুফে সাধারণ সম্পাদক জানিয়েছেন, সব খেলোয়াড়ের জন্য একই ফোন নাম্বার দেওয়ায় এই বিভ্রান্তিতে পড়তে হয়েছিল।
  • অগাস্টের মাঝামাঝি তারিক, শেষে জামাল দেশে ফিরবেন
    করোনাভাইরাসের থাবায় প্রিমিয়ার লিগ বাতিল ও জাতীয় দলের খেলা স্থগিত হয়ে যাওয়ায় ডেনমার্কে ফিরে গিয়েছিলেন জামাল ভূইয়া। কাজী তারিক রায়হান গিয়েছিলেন ফিনল্যান্ডে। ছুটি পেয়ে দেশে ফিরেছিলেন জাতীয় দলের কোচ জেমি ডেসহ বিদেশি স্টাফরাও। সবাই এই মাসের মধ্যে দেশে ফিরে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • এএফসির দুটি নারী টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী বাংলাদেশ
    একটু একটু করে মাঠে ফুটবল ফিরতে শুরু করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা ফিফা ও এএফসির খেলাগুলোও নতুন শুরুর অপেক্ষায়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও উদ্যোগী হয়েছে এএফসির মেয়েদের দুটি বয়সভিত্তিক প্রতিযোগিতার বাছাই আয়োজনের জন্য।
  • আরও ফুটবলার পাওয়ার পথ দেখালেন নাসির
    নিজের জেলা চট্টগ্রামের উদাহরণ দিয়ে পাইপলাইনে আরও ফুটবলার তৈরির পথ দেখালেন জাতীয় দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধূরী। প্রতিটি জেলাকে তাদের টুর্নামেন্টগুলো নিয়মিত আয়োজনের পরামর্শ দিলেন তিনি।
  • ফিফার ক্ষতিপূরণ পেলেন জনি
    বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে গিয়ে চোট পাওয়া মাশুক মিয়া জনিকে সব মিলিয়ে ১৩ লাখ ৪৭ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • অসহায় ফুটবলার রিপনের পাশে ফর্টিজ গ্রুপ
    দারুণ সম্ভাবনা জাগিয়ে পথ হারানো ফুটবলার রিপন কুমার দাসের পাশে দাঁড়িয়েছে ফর্টিজ গ্রুপ। জীবিকার প্রয়োজনে ঝাড়ুদার হয়ে যাওয়া ফরিদপুরের এই খেলোয়াড়কে আর্থিক সাহায্য দেওয়ার পাশাপাশি ফের ফুটবলের আঙিনায় ফেরানোর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
  • সাইফের ওপর থেকে উঠল ফিফার নিষেধাজ্ঞা
    তিন বিদেশি খেলোয়াড়ের বকেয়া পাওনা পরিশোধ করায় দলবদলের ব্যাপারে সাইফ স্পোর্টিংয়ের ওপর দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফা।
  • গাজীপুরে জামালদের ক্যাম্প
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই সামনে রেখে আগামী অগাস্টের প্রথম সপ্তাহে ক্যাম্প শুরু করবে জাতীয় দল। ক্যাম্পের জন্য গাজীপুরের সারা রিসোর্টকে বেছে নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • এবার তৃণমূল ফুটবলে আরও গুরুত্ব দিতে চান স্মলি
    আগের দফায় তিন বছর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টরের দায়িত্বে ছিলেন। মাঝে ব্রুনাই জাতীয় দলের দায়িত্ব নেওয়ার ছয় মাস পর বাফুফেতে আগের পদেই ফিরেছেন পল স্মলি। এবার চুক্তিবদ্ধ হয়েছেন দুই বছরের জন্য। ইংলিশ বংশোদ্ভূত এই অস্ট্রেলিয়ান পূর্বের কাজের মূল্যায়নের পর নতুন শুরু করতে চান। আরও বেশি গুরুত্ব দিতে চান তৃণমূল ফুটবলে।
  • নিয়মিত হোক মেয়েদের লিগ, মারিয়ার চাওয়া
    ছয় বছর বিরতি দিয়ে মাঠে গড়ানোর পর নারী ফুটবল লিগ স্থগিত হয়ে আছে করোনাভাইরাসের থাবায়। ঘরোয়া ফুটবলের অন্যান্য প্রতিযোগিতাগুলো বাতিল করে দিলেও ২০১৯-২০ মৌসুমের মেয়েদের লিগ এখনও বাতিল করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের মিডফিল্ডার মারিয়া মান্ডার চাওয়া লিগ হোক নিয়মিত।
  • গ্রাসরুট ফুটবল: প্রতি ভেন্যুতে ছয়টি করে ব্যাচ
    চারটি জেলায় গ্রাসরুট ফুটবল কর্মসূচি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।প্রতিটি ভেন্যুতে মোট ছয়টি ব্যাচ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • অনলাইনে কোচের নির্দেশনাও কাজে লাগছে: সুফিল
    বিশ্বকাপ বাছাই উপলক্ষে জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরুর কথা অগাস্টের প্রথম সপ্তাহে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ইংল্যান্ডে ছুটি কাটানো কোচ জেমি ডে ঠিকই কাজ চালিয়ে যাচ্ছেন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে। ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলও জানালেন অনলাইনে পাওয়া কোচের নির্দেশনা কাজে আসছে তাদের।
  • বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সব হোম ম্যাচ সিলেটে
    ফিফা ও এএফসির নির্দেশনা অনুযায়ী সুযোগ সুবিধা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে না থাকায় বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের হোম ম্যাচগুলো সিলেটে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • সাবিনা-কৃষ্ণাদের জন্য ‘মেইক ইট কাউন্ট’ কর্মসূচি বাফুফের
    করোনাভাইরাসের থাবায় লিগ স্থগিত হয়ে যাওয়ায় সাবিনা-কৃষ্ণারা অনেক আগেই ফিরে গেছেন বাড়িতে। এতদিন অনলাইনের মাধ্যমে তাদের ফিটনেস ধরে রাখার নির্দেশনা নিয়মিত দিচ্ছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে) উদ্যোগ নিতে যাচ্ছে এই দুঃসময়ে নারী ফুটবলারদের ফিটনেস ও অনান্য বিষয় দেখভালের।
  • পাওনা ইস্যুতে সালাউদ্দিনের দ্বারস্থ ফুটবলাররা
    চলতি মৌসুমে কেবল ফেডারেশন কাপই পুরোপুরি শেষ হয়েছে। করোনাভাইরাসের ছোবলে ৬ রাউন্ডের পর স্থগিত হয়ে যাওয়া প্রিমিয়ার লিগ শেষ পর্যন্ত বাতিলই করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বাতিল হয়ে যায় স্বাধীনতা কাপও। খেলা না থাকায় ক্লাবগুলোর কাছ থেকে ফুটবলারদের চুক্তি অনুযায়ী পাওনার বিষয়টিও ঝুলে আছে। সার্বিক বিষয় বিবেচনায় একটা সমঝোতায় পৌঁছানোর আবেদন নিয়ে তাই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের কাছে গিয়েছিলেন ফুটবলাররা।
  • তৃণমূল ফুটবলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর জামাল-সাবিনা
    এশিয়ার তৃণমূল ফুটবলের উন্নয়নে এএফসির নেওয়া গ্রাসরুট চার্টারে অন্তর্ভুক্ত হওয়ার উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। চলতি বছরের ডিসেম্বরে এশিয়ান ফুটবল কনফেডারেশনে আবেদন করার পরিকল্পনাও করছে সংস্থাটি। এর আগের কার্যক্রমে দেশের তৃণমূল ফুটবলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে পুরুষ ও মহিলা ‍দুই বিভাগের জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইয়া ও সাবিনা খাতুনকে বেছে নিয়েছে বাফুফে।
  • পল স্মলিকে ফেরাতে চায় বাফুফে
    তিন বছর দায়িত্ব পালন করে গত অক্টোবরে চলে যাওয়া পল স্মলিকে আবারও টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পদে ফেরাতে আগ্রহী বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দুই বছরের জন্য এই অস্ট্রেলিয়ানকে দায়িত্ব দিতে চায় দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।
  • কর্মকর্তাদের সঙ্গে অনলাইন মিটিংয়ে জামাল-জেমিরা
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের অনেকে, অধিনায়ক জামাল ভূইয়াসহ একাধিক খেলোয়াড় ও জাতীয় দলের কোচ জেমি ডে অনলাইন মিটিংয়ে আলোচনা করেছেন নানা বিষয় নিয়ে।
  • সাবিনাদের লিগ খেলার প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ কোচের
    করোনাভাইরাসের কারণে ছেলেদের লিগ ও স্বাধীনতা কাপ বাতিল করে দিলেও মেয়েদের লিগের ব্যাপারে এখনও সিদ্ধান্ত চূড়ান্ত করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। পরিস্থিতির উন্নতি হলে বন্ধ থাকা লিগ ফের শুরুর সম্ভাবনাও আছে জোরালোভাবে। জাতীয় মহিলা দলের কোচ গোলাম রব্বানী ছোটন তাই সাবিনা-মারিয়াদের পুনরায় লিগ শুরু হলে খেলার প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিয়েছেন।
  • বাতিল হয়ে গেল প্রিমিয়ার লিগ ফুটবল
    কদিন ধরেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে আলোচনা চলছিল। শেষ পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটি লিগ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।
  • সাইফ স্পোর্টিংয়ের ওপর ফিফার নিষেধাজ্ঞা
    তিন বিদেশি খেলোয়াড়ের বকেয়া পরিশোধ না করে বিপদে পড়েছে প্রিমিয়ার লিগের দল সাইফ স্পোর্টিং ক্লাব। দলটির দেশি-বিদেশি খেলোয়াড় রেজিস্ট্রেশনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • বাফুফের ‘একবেলা আহার’ উদ্যোগের কলেবর বাড়ছে
    করোনাভাইরাসের হানায় থমকে গেছে জীবনযাত্রা। খেটে খাওয়া মানুষের কষ্ট বাড়ছে দিনকে দিন। পরিস্থিতি বিবেচনা করে অসহায়দের জন্য ‘একবেলা আহার’ উদ্যোগের কলেবর আরও বাড়ানোর কথা ভাবছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • ‘পাতানো ম্যাচে’ জেরবার উঠতিদের ভবিষ্যৎ
    প্রতি বছর গড়ে ৭ থেকে ৮টি পাতানো ম্যাচের অভিযোগ আসে বাফুফের কাছে। তৃতীয়-দ্বিতীয়-প্রথম বিভাগ ও চ্যাম্পিয়নশিপ লিগ-এই চার ধাপে কাজ করা একাধিক কোচের মতে অভিযোগের তুলনায় পাতানো ম্যাচের সংখ্যা ঢের বেশি। এই পর্যায়ে দুই দশকেরও বেশি সময় কোচিংয়ে জড়িত রেজাউল করিম তোতা এগুলো দেখে তিতিবিরক্ত। ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ‘এটা হচ্ছে ফুটবলের ক্যান্সার।’
  • খেপ খেলার দুষ্ট চক্রে বিলীন স্বপ্ন
    অভাব মেটানোর তাড়নায় শুরু। এক পর্যায়ে জন্মে যায় কাঁচা পয়সার প্রতি দুর্নিবার মোহ। যোগ হয় ক্লাব-কোচদের উদাসীনতাও। ক্রমে তৈরি হয়ে যায় খেপ খেলার দুষ্টুচক্র। সেই চক্রে পড়ে ফুটবলারদের বেড়ে ওঠার পর্যায় থেকেই নিভে যায় সম্ভাবনার অনেক প্রদীপ। বাংলাদেশ পুলিশ এফসির সহকারী কোচ ও ট্রেনার মোহাম্মদ আশরাফুল ইসলামের হিসাব বলছে, এই পথে হারিয়ে যাওয়া কুঁড়ির সংখ্যা ১৫ থেকে ২০ শতাংশ!
  • নতুনত্বকে আলিঙ্গনে অনীহা ফুটবল কোচদের!
    কজনই বা বেছে নেন আত্মসমালোচনার কঠিন পথ? আবুল হোসেন কঠিনেরেই ভালোবাসলেন! ফুটবলের তৃণমূল পর্যায়ে কাজ করা এই কোচের কণ্ঠে শোনা গেল উজ্জ্বল ব্যতিক্রমী উচ্চারণ। পাইনিওয়ার থেকে শুরু করে তৃতীয়, দ্বিতীয়, প্রথম বিভাগ ও চ্যাম্পিয়নশিপ লিগ-ফুটবলার তৈরির এ পর্যায়ের নানা অভিযোগ ও সীমাবদ্ধতা যেমন জানালেন, তেমনি ফুটবলের আধুনিক কৌশল ও নতুনত্বের প্রতি অনেক কোচের প্রবল অনীহার স্বীকারোক্তিও দিলেন অকপটে।
  • স্বজনপ্রীতির ‘বলি’ অনেক উঠতি ফুটবলার
    বেশ চেনা গল্প। একটু পরিচিত মুখ হলে কিংবা ‘রেফারেন্স’ থাকলে কত সুবিধাই না মেলে! ফুটবলারের বাছাইয়ে সময় গড়পড়তা অনেকের নামের পাশে ‘সিলেক্টেড’ সিল পড়ে যায় দুম করে। আত্মঘাতী এই পদক্ষেপের ঝাঁকুনিতে ফুটবলারদের উঠে আসার প্রথম সিঁড়ি, পাইওনিয়ার লিগ থেকেই ঝরে পড়ে সম্ভাবনাময়দের অনেকে। কারও কারও মতে ঝরে যাওয়া স্বপ্নের সংখ্যা ৩০ থেকে ৪০ শতাংশ! বাছাই সংশ্লিষ্টরা তো বটেই, এর পেছনে কোচ-ক্লাবেরও দায় কম নয় বলে মনে করেন তৃণমূল ফুটবল নিয়ে কাজ করা ইমদাদুল হক খোকন।
  • ‘চোটে পড়লে উঠতি ফুটবলারদের দেখার কেউ নেই’
    চাহিদা কমে যাওয়ার ভয়ে হালকা চোট চেপে রাখেন অনেকে। বাড়ন্ত শরীরটাকে কষ্ট দিয়ে চালিয়ে যান ফুটবল। কিন্তু চোট একটু গভীর হলে চিকিৎসার নিশ্চয়তাও নেই! ভর করে শঙ্কার কালো মেঘ, অনিশ্চিয়তায় উদ্বিগ্ন হয়ে ওঠেন ফুটবলাররা। তাদের পরিবারও নিম্নবিত্ত। পাইনিওয়ার লিগ, তৃতীয়-দ্বিতীয়-প্রথম বিভাগ ও চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল)-এই চার ধাপের উঠতি খেলোয়াড়দের বেড়ে ওঠার পথে এটি আরেকটি বড় বাধা  বলে মনে করেন কোচ শহীদুল ইসলাম।
  • ‘মেলে না দুই জোড়া বুটের পারিশ্রমিকও’
    মাঠ নেই। অর্থ নেই। নেই সময়োপযোগী পরিকল্পনা। সীমাবদ্ধতা অনেক। বরং লেপ্টে আছে ম্যাচ গড়াপেটার কালি। বরাবরই সঙ্গী আমলাতান্ত্রিক জটিলতা ও স্বজনপ্রীতির অভিযোগ। আছে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ সংস্থার উদাসীনতাও। পাইওনিয়ার থেকে শুরু করে তৃতীয়, দ্বিতীয়, প্রথম বিভাগ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে শেষ নেই সমস্যার। এই পর্যায়ে কাজ করা কোচ মনোয়ার হোসেন ময়না জানালেন অনেক অভিযোগ-অনুযোগ। দিলেন সঙ্কট থেকে উত্তরণের পরামর্শও।
  • ‘অর্থাভাবেই ঝরে যায় ৬০-৭০ ভাগ ফুটবলার’
    মাঠ নেই। অর্থ নেই। নেই সময়োপযোগী পরিকল্পনা। সীমাবদ্ধতা অনেক। বরং লেপ্টে আছে ম্যাচ গড়াপেটার কালি। বরাবরই সঙ্গী আমলাতান্ত্রিক জটিলতা ও স্বজনপ্রীতির অভিযোগ। আছে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ সংস্থার উদাসীনতাও। পাইওনিয়ার থেকে শুরু করে তৃতীয়, দ্বিতীয়, প্রথম বিভাগ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে শেষ নেই সমস্যার। এই পর্যায়ে কাজ করা কোচ রেজাউল হক জামাল জানালেন অনেক অভিযোগ-অনুযোগ। দিলেন সঙ্কট থেকে উত্তরণের পরামর্শও।
  • বাফুফের ‘একবেলা খাবার’ উদ্যোগের পাশে ওয়াটকিস
    প্রধান কোচ ও খেলোয়াড়দের মতো এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ‘একবেলা খাবার’ উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়েছেন জাতীয় দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • করোনাভাইরাস: খেটে খাওয়াদের এক বেলা খাবার দিচ্ছে বাফুফে
    খেটে খাওয়া অসহায় মানুষের সাহায্যে এবার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শুক্রবার থেকে ‘এক বেলা খাবার’ দেওয়া শুরু করেছে তারা। এই প্রচেষ্টা যতদিন দেশ লকডাউন থাকবে, ততদিন পর্যন্ত চলবে।
  • করোনাভাইরাস: ২০ এপ্রিল হচ্ছে না বাফুফের নির্বাচন
    আগামী ২০ এপ্রিল হওয়ার কথা ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সবকিছু স্থবির থাকায় নির্বাচনও স্থগিত হয়ে গেছে।
  • অনির্দিষ্টকালের জন্য বন্ধ লিগ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মার্চের মাঝামাঝি বাংলাদেশ প্রিমিয়ার লিগ সাময়িকভাবে স্থগিতের সিদ্ধান্ত জানিয়েছিল ফুটবল ফেডারেশন (বাফুফে)। কতদিন স্থগিত থাকবে সে বিষয়ে তখনও অবশ্য কিছু জানায়নি সংস্থাটি। পেশাদার লিগ কমিটি এবার অনির্দিষ্টকালের জন্য লিগ স্থগিত রাখার সিদ্ধান্ত জানাল।
  • করোনাভাইরাস: ঘরোয়া ফুটবলের সব প্রতিযোগিতা স্থগিত
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাব এবার পড়ল ঘরোয়া ফুটবলে। চলমান প্রিমিয়ার লিগ, মেয়েদের ফুটবল লিগ ও জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপসহ ফুটবলের সব ধরনের কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বিশ্বকাপ বাছাই স্থগিত হওয়ায় চলবে লিগ
    কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ ২৬ মার্চে থাকায় আগের সূচি অনুযায়ী ১৫ মার্চের পর ছিল প্রিমিয়ার লিগের বিরতি। লিগ ফেরার কথা ছিল ৫ এপ্রিল। করোনাভাইরাস আতঙ্কে বাছাইয়ের ম্যাচ স্থগিত হয়ে যাওয়ায় মাঝের সময়েও লিগের ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বাফুফেকে ফিফার জরিমানা
    গত অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে কাতার-বাংলাদেশ ম্যাচে দর্শকরা গ্যালারির ফেন্সিং বেয়ে ওঠায় বাংলাদেশ ফুটবল ফেডারেশকে জরিমানা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • আবাহনীতে ব্রাজিলিয়ান ডিফেন্ডার
    গত প্রিমিয়ার লিগে রানার্সআপ হওয়ার পথে ৬০ গোল দিয়ে আবাহনী লিমিটেড হজম করেছিল ২৮টি। এবারের দলবদলে তাই রক্ষণের দিকে মনোযোগ দিয়েছে দলটি। দলে টেনেছে ব্রাজিলের ডিফেন্ডার মেইলসন আলভেসকে।
  • ভারসাম্যপূর্ণ শেখ রাসেল, তারুণ্যে আস্থা মোহামেডানের
    গত প্রিমিয়ার লিগে তৃতীয় হওয়া শেখ রাসেল ক্রীড়া চক্র এবারও ভারসাম্যপূর্ণ দল গড়েছে। নিচের দিকে থাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ঘুরে দাঁড়িয়ে ঐতিহ্য ফেরাতে আস্থা রাখছে তরুণদের ওপর।
  • অনূর্ধ্ব-১৭ ফুটবল চ্যাম্পিয়নশিপে সেরা বগুড়া পুলিশ লাইন্স
    ঢাকার সুতি ভি.এম পাইলট মডেল হাই স্কুলকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ আন্ত:স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বগুড়ার পুলিশ ̄লাইন্স স্কুল অ্যান্ড কলেজ।
  • ঢাকায় আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচ?
    আগামী মাসে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্যারাগুয়ে ও আর্জেন্টিনার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হবে বলে প্যারাগুয়ে ফুটবলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
  • অনূর্ধ্ব-১৭ ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু ১৫ সেপ্টেম্বর
    আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হতে যাচ্ছে ক্লিয়ার মেন বাংলাদেশ অনুর্ধ ১৭ ফুটবল চ্যাম্পিয়নশিপ। দ্বিতীয়বারের মতো এই আয়োজন করছে বাফুফে।
  • প্রিমিয়ার লিগ শুরু ১৮ জানুয়ারি
    প্রিমিয়ার ফুটবল লিগ শুরু হবে ১৮ জানুয়ারি। ম্যাচগুলো হবে ছয়টি ভেন্যুতে।
  • প্রিমিয়ার লিগের খেলা হবে ফরিদপুরেও
    ক্লাবগুলোর চাওয়ায় সাড়া দিয়ে আসন্ন প্রিমিয়ার লিগের ভেন্যু বাড়িয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফরিদপুরের শেখ জামাল স্টেডিয়ামসহ মোট সাতটি ভেন্যুতে হবে এবারের লিগের খেলা।
  • ফুটবলে দলবদলের সময় বাড়ল ১৫ অক্টোবর পর্যন্ত
    প্রিমিয়ার লিগে দেশি খেলোয়াড়দের দলবদলের জন্য সময় ১৫ অক্টোবর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটি।
  • স্মলির মেয়াদ আরও এক বছর বাড়াল বাফুফে
    টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলির সঙ্গে আরও এক বছরের জন্য চুক্তি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • আক্রমণাত্মক ফুটবল খেলাবেন নতুন কোচ
    প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব পেয়ে দারুণ রোমাঞ্চিত বাংলাদেশের ফুটবলের নতুন কোচ জেমি ডে। জানিয়েছেন, তার অধীনে আক্রমণাত্মক ফুটবল খেলবে বাংলাদেশ।
  • ফুটবলের নতুন কোচ জেমি ডে ঢাকায়
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন কোচ জেমি ডে কাজ শুরু করতে ঢাকায় পৌঁছেছেন। সঙ্গে সহকারী কোচ হিসেবে এনেছেন স্বদেশি স্টুয়ার্ট ওয়াকিসকেও।
  • মোহামেডান ও শেখ রাসেলের পয়েন্ট কর্তন
    জরিমানা দিয়েও পার পেলো না মোহামেডান স্পোর্টিং ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র। ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার নির্দেশনা অনুসারে দুটি দলের গত লিগ থেকে ৩ করে পয়েন্ট কেটে নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ফুটবলের নতুন কোচ জেমি ডে
    কদিন ধরেই শোনা যাচ্ছিল ব্রিটিশ কোচ জেমি ডে হতে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের কোচ। গুঞ্জনটাই সত্যি হলো। বৃহস্পতিবার ৩৮ বছর বয়সী এই কোচকে এক বছরের জন্য দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • ব্রিটিশ কোচ নিয়োগের পরিকল্পনা বাফুফের
    গত এপ্রিলে অ্যান্ড্রু অর্ড চলে যাওয়ার পর থেকে জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারটা ফাঁকা। সেই শূন্যস্থান ব্রিটিশ কোচকে দিয়ে পূরণের কথা ভাবছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ন্যাশনাল টিমস কমিটি। তবে জানানো হয়নি কোচের নাম।
  • লিগে বিদেশি ফুটবলারদের কোটা বাড়ল
    এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রতিটি দল সর্বোচ্চ চার জন বিদেশি ফুটবলার নিবন্ধন করাতে পারবে, খেলাতে পারবে তিন জন।
  • মেয়াদ পূরণের আগেই চলে গেলেন অর্ড
    মেয়াদ পূরণ না করেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের চাকরিটা ছেড়ে দিয়েছেন অ্যান্ড্রু অর্ড।
  • মোহামেডানের পয়েন্ট বাঁচানোর চেষ্টায় বাফুফে
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাওয়া সুদে-আসলে বকেয়া বেতন পরিশোধ করে এমেকা ইউজিগো-মোহামেডান স্পোর্টিং ক্লাবের মধ্যের ঝামেলার সুরাহা করা। মোহামেডানের ৩ পয়েন্ট বাঁচানোর ‘শেষ চেষ্টা’ করা হবে বলেও বৃহস্পতিবারের সভা শেষে জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী।
  • মোহামেডানের পয়েন্ট না কাটায় বাফুফেকে ফিফার হুমকি
    সাবেক কোচ এমেকা ইজিউগোর বকেয়া বেতন পরিশোধ না করার জন্য মোহামেডান স্পোর্টিং ক্লাবের পয়েন্ট না কাটায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • তৃণমূলে উন্নতির তাগিদ এএফসি সভাপতির
    তিন দিনের সফরে এসে বাংলাদেশের ক্লাব ও তৃণমূল পর্যায়ে ফুটবলের উন্নতির চেষ্টা করার পরামর্শ দিয়েছেন এএফসি সভাপতি শখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা। প্রতিশ্রুতি দিয়েছেন, বাংলাদেশের ফুটবলের প্রয়োজনে পাশে থাকার।
  • শাস্তি কমল চট্টগ্রাম আবাহনীর ওলাডিপোর
    ভিসা জটিলতার কারণে ছয় ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া আফিজ ওলাওলে ওলাডিপোর শাস্তি কমিয়ে এক ম্যাচ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আপিল কমিটি।
  • চট্টগ্রাম আবাহনীর ওলাডিপো ৬ ম্যাচে নিষিদ্ধ
    প্রিমিয়ার লিগের শুরুতে আফিজ ওলাওলে ওলাডিপোকে পাচ্ছে না চট্টগ্রাম আবাহনী। ভিসা জটিলতার কারণে দলটির ফরোয়ার্ডকে ছয় ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ১২ দল নিয়ে শুরু হচ্ছে মহানগরী ফুটবল লিগ
    আগামী বৃহস্পতিবার ১২ দল নিয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা মহানগরী ফুটবল লিগ।
  • দীর্ঘ ভ্রমণ শেষে ফিলিস্তিনে বাংলাদেশ দল
    এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলতে দীর্ঘ ভ্রমণ শেষে ফিলিস্তিন পৌঁছেছে বাংলাদেশ দল।
  • কোরিয়ায় কৃষ্ণাদের ড্র
    দক্ষিণ কোরিয়া সফরের তৃতীয় প্রস্তুতি ম্যাচে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ড্র করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল।
  • চোটে পড়া জুয়েলের জায়গায় ইব্রাহিম
    এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরুর আগেই ধাক্কা খেলো বাংলাদেশ। চোটের কারণে নির্ভরযোগ্য ফরোয়ার্ড জুয়েল রানা ছিটকে গেছেন দল থেকে।
  • কাতারে প্রস্তুতি ম্যাচে যুবাদের হার
    নেপালের কাছে হারের দুই দিন পর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে কাতারের যুবাদের কাছে হেরেছে বাংলাদেশের যুবারা।
  • নেপালে প্রস্তুতি ম্যাচে যুবাদের হার
    প্রস্তুতি ম্যাচে নেপালের অনূর্ধ্ব-২৩ দলের কাছে ১-০ গোলে হেরেছে যুবারা।
  • সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে কঠিন গ্রুপে বাংলাদেশ
    সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে প্রতিযোগিতাটির গত আসরের চ্যাম্পিয়ন ভারত ও এবারের আয়োজক ভুটান।
  • কোরিয়ায় কৃষ্ণাদের ‘পরীক্ষা’ নেবেন কোচ
    গত কয়েক মাসে জাপানে দুইবার, সিঙ্গাপুর ও চীনে একবার করে সফর করে এসেছে অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে নেওয়া এই প্রস্তুতির ধারাবাহিকতায় এবার দক্ষিণ কোরিয়া যাচ্ছে কৃষ্ণা-স্বপ্না। প্রস্তুতিতে ফলের চেয়ে শিষ্যদের পরীক্ষা করে নেওয়াটাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন কোচ গোলাম রব্বানী ছোটন।
  • ফিলিস্তিন সফরে যুবাদের মধ্যে ‘জাতীয় দলের’ খোঁজ
    আগের দিনই দলের রক্ষণ, আক্রমণভাগের দুর্বলতা, শিষ্যদের ফিটনেসের ঘাটতি নিয়ে দুর্ভাবনার কথা বলেছিলেন অ্যান্ড্রু অর্ড। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব সামনে রেখে সংবাদ সম্মেলনেও অভিজ্ঞতা অর্জন, নিজেদের সেরাটা দেওয়া-এসবের মধ্যে থাকলেন কোচ। তবে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ইঙ্গিত দিলেন, জাতীয় দলের আগামীর খেলোয়াড়দের বেছে নেওয়ার লক্ষ্যও থাকছে তাদের।
  • জিতলেও দুর্ভাবনা বাংলাদেশ কোচের
    প্রস্তুতি ম্যাচে লিগ চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। তবে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় শিষ্যদের ফিটনেস নিয়ে দুর্ভাবনার কথা জানিয়েছেন অ্যান্ড্রু অর্ড। বাংলাদেশ কোচকে আরও ভাবাচ্ছে স্কোরার সংকট।
  • কাতারে প্রস্তুতি ম্যাচ খেলবে যুবারা
    এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে খেলতে ফিলিস্তিন যাওয়ার আগে দুটি বিদেশি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনা ছিল। প্রতিপক্ষও ঠিক হয়ে ছিল নেপাল ও শ্রীলঙ্কার আর্মি দল। তবে শ্রীলঙ্কা সিদ্ধান্ত বদল করায় কাতারের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে অ্যান্ড্রু অর্ডের দল।
  • ৯ জুলাই দক্ষিণ কোরিয়া যাচ্ছে কৃষ্ণারা
    ক’দিন আগেই জাপানে গিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুতি ম্যাচ খেলে এসেছে বাংলাদেশের মেয়েরা। এবার প্রস্তুতির জন্য আগামী ৯ জুলাই দক্ষিণ কোরিয়ায় যাচ্ছে অনূর্ধ্ব-১৬ দল।
  • জাপানে কৃষ্ণাদের জয়
    কৃষ্ণা-আনুচিং-মার্জিয়ার নৈপুণ্যে জাপান সফরে প্রস্তুতি ম্যাচে টানা দুই হারের পর প্রথম জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল।
  • জাপানে কৃষ্ণাদের আরেকটি হার
    জাপান সফরে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। সাকাই একাডেমির কাছে এবার কৃষ্ণাদের হার ৫-০ ব্যবধানে।
  • ফিলিস্তিন সফরে অভিজ্ঞতা নেওয়াই লক্ষ্য অর্ডের
    অনূর্ধ্ব-২৩ দল নিয়ে প্রথম মিশন ঘিরে তেমন কোনো প্রত্যাশা নেই অ্যান্ড্রু অর্ডের। ফিলিস্তিনে হতে যাওয়া এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অভিজ্ঞতা অর্জন করাই মূল লক্ষ্য বাংলাদেশের নতুন কোচের।
  • মনোবল বাড়াতে জাপান যাচ্ছে কৃষ্ণারা
    বছরের শুরুতে কৃষ্ণা-স্বপ্নারা জাপান সফরে গিয়েছিলেন অভিজ্ঞতা অর্জন করতে। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে এবার তারা জাপান যাচ্ছেন মনোবল বাড়ানোর লক্ষ্য নিয়ে।
  • এক ঝটকায় লিগ পেছাল ২৮ জুলাইয়ে
    সোমবার থেকে মাঠে গড়ানোর কথা ছিল প্রিমিয়ার লিগ। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটির নতুন সিদ্ধান্ত অনুযায়ী তা শুরু হবে ২৮ জুলাই।
  • ম্যাচ পাতিয়ে শাস্তি পেল ২ দল
    পাতানো ম্যাচ খেলার শাস্তি পেল ঢাকা ইউনাইটেড ও ফ্রেন্ডস সোশ্যাল ওয়েলফেয়ার। এই দুই দলকে সিনিয়র ডিভিশন লিগ থেকে দ্বিতীয় বিভাগে নামিয়ে দেওয়া হয়েছে। দুটি ক্লাবকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করেছে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটি।
  • বড় স্বপ্ন দেখাচ্ছেন না বাংলাদেশের নতুন কোচ
    এক বছরের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব নেওয়ার পর অ্যান্ড্রু অর্ড বড় স্বপ্ন দেখানোর পথে হাঁটেননি। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ইংলিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এই কোচ জানালেন, আপাতত এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দিকে তার পুরো মনোযোগ। এরপর ধাপে ধাপে বঙ্গবন্ধু গোল্ডকাপ, সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ নিয়ে ভাবতে চান।
  • এবার লিগের খেলা কেবল ঢাকা ও চট্টগ্রামে
    গত লিগে ঢাকার বাইরের ভেন্যুতে ফুটবলপ্রেমীদের ঢল নেমেছিল। কিন্তু এবার ঢাকা ও চট্টগ্রামের বাইরের ফুটবলপ্রেমীদের লিগের খেলা উপভোগের সুযোগ থাকছে না। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী কমিটির সভায় আসন্ন প্রিমিয়ার লিগের ভেন্যু হিসেবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামের কথা জানিয়েছে।
  • ক্লাবগুলোর দাবি ৫০ লাখ, বাফুফে দেবে ১০ লাখ
    গত মাসে আট ক্লাব একাট্টা হয়ে প্রিমিয়ার লিগে অংশ নেওয়ার জন্য ৫০ লাখ টাকা করে দাবি করেছিল। প্রাইজমানি বাড়ানোর দাবিও তুলেছিল তারা। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ক্লাবগুলোর দাবির চেয়ে অনেক কম টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
  • ক্লাবগুলোর পাওনা পরিশোধের প্রতিশ্রুতি বাফুফের
    ক্লাবগুলোকে আগের পাওনা পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সামনের লিগ মৌসুম থেকে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া অর্থের সিংহভাগ ক্লাবগুলোকে দেওয়া হবে বলেও জানিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।
  • বকেয়া পাওনা নিয়ে একাট্টা আট ক্লাব
    ফেডারেশন কাপ মাঠে গড়ানোর আগে গত লিগের পাওনা পরিশোধের দাবি তুলেছিল ক্লাবগুলো। বৃহস্পতিবার আট ক্লাব একাট্টা হয়ে আবারও দাবি তুলেছে।
  • ১ বছরের জন্য নিয়োগ পাচ্ছেন নতুন কোচ
    দুই পক্ষের মধ্যে চুক্তিটা এখনও হয়নি। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটির জরুরি সভায় অ্যান্ড্রু অর্ডকে এক বছরের জন্য নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
  • জাতীয় ফুটবল দলে অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু
    ইংলিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু অর্ডের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ৭১ দল নিয়ে হবে পাইওনিয়ার লিগ
    পাইওনিয়ার লিগে এবার খেলবে ৭১টি দল। গতবার ৬০ দল নিয়ে হয়েছিল এই প্রতিযোগিতা।
  • অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের সেমিতে চট্টগ্রাম ও সিলেট
    বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও ঢাকার পর অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে চট্টগ্রাম ও সিলেট।
  • অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে বড় জয় বিকেএসপির
    মেরাজ হোসেনের জোড়া গোলে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে রাজশাহী জেলাকে ৫-২ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।
  • তরুণ ফুটবলার নিয়ে দল গোছাল শেখ রাসেল
    আপাতত ২৩ ফুটবলার নিয়ে আসন্ন মৌসুমের জন্য শেখ রাসেল ক্রীড়া চক্র দল সাজিয়েছে, যেখানে প্রাধান্য তারুণ্যের। বিদেশি খেলোয়াড় নিতে আরেকটু সময় আপেক্ষা করতে চায় দলটি। কোচ শফিকুল ইসলামও জানিয়েছেন, তারকা ফুটবলারদের পেছনে না ছুটে প্রতিশ্রুতিশীলদের নিয়ে দল গোছানোই লক্ষ্য ছিল তাদের।
  • দল গোছাল মোহামেডান, চ্যালেঞ্জ জিততে প্রত্যয়ী এমিলি
    আগামী মৌসুমের জন্য দল গুছিয়ে নিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। শেখ রাসেল ক্রীড়া চক্র ছেড়ে মোহামেডানে যোগ দেওয়া ফরোয়ার্ড জাহিদ হোসেন এমিলিও জানিয়েছেন, চ্যালেঞ্জ জিততে প্রত্যয়ী তারা।
  • আবাহনী থেকে জুয়েল-হেমন্তদের বহিষ্কার বিধিসম্মত নয়
    পাঁচ ফুটবলার জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, তপু বর্মন, আরিফুল ইসলাম ও শাকিল আহমেদকে আবাহনী লিমিটেডের দেওয়া বহিষ্কারাদেশ বিধিসম্মত নয় বলে সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি।
  • অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে জয়ে শুরু ঢাকার
    অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জয়ে শুরু পেয়েছে ঢাকা জেলা। রাজশাহী জেলাকে ১-০ গোলে হারিয়েছে তারা।
  • রাশিয়ায় যাচ্ছেন বাংলাদেশের রাব্বী
    কনফেডারেশনস কাপ উপলক্ষে একটি কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন কিশোর ফুটবলার গোলাম রাব্বী।
  • অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব শুরু ২৩ এপ্রিল
    বিকেএসপি, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রংপুর, রাজশাহী, সাতক্ষীরা এবং সিলেট-এই আট দল নিয়ে আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব।
  • ফেডারেশন কাপ শুরু ১২ মে, লিগ ১২ জুন
    ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লিগের শুরুর নতুন দিনক্ষণ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংস্থাটির পেশাদার লিগ কমিটির সভায় আগামী ১২ মে থেকে ফেডারেশন কাপ ও ১২ জুন থেকে প্রিমিয়ার লিগ মাঠ গড়াবে বলে সিদ্ধান্ত হয়েছে।
  • অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ দিয়ে নতুন ফুটবলারের খোঁজ শুরু
    ৬৩টি জেলা ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিকে নিয়ে আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রাথমিক পর্ব। এই টুর্নামেন্ট দিয়ে নতুন ফুটবলারের খোঁজে নামছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ৯ মার্চ থেকে শুরু অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    আগামী ৯ মার্চ শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। এই আয়োজনের মধ্য দিয়ে দেরিতে হলেও তৃণমূল ফুটবলের দিকে দৃষ্টি ফেরাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • প্রধান কোচ ছাড়াই মামুনুলদের প্রস্তুতি শুরু ২০ জানুয়ারি
    জাতীয় দলের কোচ নিয়োগের ক্ষেত্রে এবার আর তাড়াহুড়ো করতে চায় না বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ন্যাশনাল টিমস কমিটি। অতীত থেকে ‘শিক্ষা’ নিয়ে আরও দেখেশুনে, যাচাই-বাছাই করে সিদ্ধান্ত চূড়ান্ত করতে চায় তারা। এ কারণে বঙ্গবন্ধু গোল্ডকাপ সামনে রেখে আগামী ২০ জানুয়ারি থেকে মামুনুলদের জাতীয় দলের ক্যাম্প শুরু হচ্ছে প্রধান কোচ ছাড়াই।
  • ট্রেইনার নিয়োগ দিয়ে কোচের খোঁজে বাফুফে
    গত অক্টোবরে ভুটানের কাছে হারের পর টম সেইন্টফিটের বিদায়ে জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারটা ফাঁকা। আগামী মার্চের বঙ্গবন্ধু গোল্ডকাপ সামনে রেখে তা পূরণের চেষ্টা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তবে এরই মধ্যে ইংলিশ এক ট্রেইনারকে নিয়োগ দিয়েছে তারা।
  • দুর্নীতির সব অভিযোগ উড়িয়ে দিলেন সালাউদ্দিন
    নিজের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিয়েছেন কাজী সালাউদ্দিন। বিভিন্ন অনিয়ম নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদনকে ‘মিথ্যা ও ভুয়া’ বলে দাবি করছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি।
  • আবাহনী-শেখ জামাল ম্যাচের ভিডিও দেখবে বাফুফে
    আবাহনী লিমিটেড ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে সর্বশেষ প্রিমিয়ার লিগের ম্যাচটি পাতানোর গুঞ্জন ওঠায় নড়েচড়ে বসেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ওই ম্যাচের ভিডিও বিশ্লেষণ করার সিদ্ধান্ত নিয়েছে।
  • ফিফা কর্মকর্তার কাছে বাফুফের প্রস্তাব ‘খুবই উচ্চাভিলাষী’
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) দেওয়া প্রস্তাবনাকে ‘খুবই উচ্চাভিলাষী’ বলে মনে করেন বাংলাদেশ সফরে আসা ফিফার উচ্চপদস্থ কর্মকর্তা মাইক ফিস্টার। বাফুফেকে পরিকল্পনা সাজাতে ‘বাস্তববাদী’ হওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।
  • বাফুফেকে ২০ হাজার ডলার জরিমানা করল এএফসি
    এএফসি সলিডারিটি কাপ থেকে নাম প্রত্যাহার করে নেওয়ায় প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে ২০ হাজার ডলার জরিমানা করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন।
  • সালাউদ্দিনের পাশে ‘ব্যর্থ’ মামুনুল-এমিলিরা
    ভুটানের বিপক্ষে হারের পর সমালোচনার মুখে আছে ফুটবলাররাও। খেলোয়াড়দের নিষ্ঠা নিয়ে একাধিকবার প্রশ্ন তুলেছেন কাজী সালাউদ্দিনও। সেই ফুটবলাররাই আবার সংবাদ সম্মেলনে সাফাই গাইলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতির।
  • ফুটবলারদের কড়া সমালোচনায় সালাউদ্দিন
    জাতীয় দলের ব্যর্থতার দায় ফুটবলারদের উপরই চাপিয়েছেন কাজী সালাউদ্দিন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন সভাপতির দাবি, বর্তমান দলে থাকা খেলোয়াড়রা জাতীয় দলের জন্য যথেষ্ট ভালো নয়।
  • ফুটবলে ‘নতুন শুরুর’ প্রতিশ্রুতি
    বাংলাদেশের ফুটবল তলানিতে ঠেকে যাওয়ার পর নতুন পরিকল্পনা নিয়ে এগোনোর প্রতিশ্রুতি দিলেন ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। অবশেষে সাবেক এই তারকা ফুটবলার জানিয়েছেন, তৃণমূল পর্যায় থেকে ফুটবলারদের উঠিয়ে আনতে জোর দেবেন তিনি।
  • মামুনুলদের ফিটনেস নিয়ে চিন্তিত সেইন্টফিট
    ছয় দিনের ক্যাম্প শেষে পারিবারিক কারণে দেশে ফিরে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ টম সেইন্টফিট। দেশে ফেরার আগে প্রাথমিক দলের অনেকের ফিটনেস নিয়ে চিন্তার কথা জানিয়েছেন তিনি।
  • প্রিমিয়ার লিগের ভেন্যু কমল তিনটি
    ক্লাবগুলোর কাছে আবারও নতি স্বীকার করল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাদের দাবির মুখে আসন্ন প্রিমিয়ার লিগের ম্যাচের ভেন্যু সাতটি থেকে চারটিতে নামিয়ে এনেছে ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • তিন মাসের জন্য মামুনুলদের কোচ সেইন্টফিট
    আনুষ্ঠানিক চুক্তিটা এখনও হয়নি; তবে মৌখিকভাবে তিন মাসের জন্য দায়িত্ব নিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে পাকা কথা দিয়েছেন টম সেইন্টফিট।