• আরও শক্তিশালী হয়ে ফেরার প্রত্যয় রোনালদোর
    মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে গেছে নকআউট পর্বের প্রথম ধাপে। স্বাভাবিকভাবে বিষাদ, হতাশা সঙ্গী ক্রিস্তিয়ানো রোনালদোর। কিন্তু তিনি যে মোটেও ভেঙে পড়ার মানুষ নন। পর্তুগিজ অধিনায়ক তাই প্রত্যয়ী কণ্ঠে দিলেন ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি।
  • বড় ভাইয়ের ছায়া থেকে বেরিয়ে বেলজিয়ামের নায়ক তোরগান
    আজার বলতে অধিকাংশ ফুটবলপ্রেমী ধরে নেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড এদেন আজারকে। বড় ভাইয়ের সেই ছায়া থেকে বেরিয়ে এখন আলোচনায় তার ছোট ভাই তোরগান আজার। তার অসাধারণ গোলেই যে শিরোপাধারী পর্তুগালকে বিদায় করে ইউরোর কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে বেলজিয়াম।
  • চোখের জলে পর্তুগালের বিদায়, কোচ বললেন ‘জয় প্রাপ্য ছিল’
    স্বপ্ন ছিল আকাশ ছোঁয়ার। সব মুখ থুবড়ে পড়ল বাস্তবতার জমিনে। পর্তুগালের শিরোপা ধরে রাখার অভিযান শেষ হয়ে গেল কোয়ার্টার-ফাইনালের আগেই। সেই হতাশাই ঝরে পড়ল অশ্রু হয়ে। বেলজিয়ামের কাছে হেরে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়ার পর ড্রেসিং রুমে ফুটবলাররা কান্নায় ভেঙে পড়েন বলে জানালেন কোচ ফের্নান্দো সান্তোস।
  • ছবিতে পর্তুগালকে হতাশায় ডুবিয়ে বেলজিয়ামের জয়
    পর্তুগালের ইউরোর শিরোপা ধরে রাখার আশা শেষ হয়ে গেল নকআউট পর্বের শুরুতেই। সেভিয়ার লা কার্তুহায় রোববার রাতে শেষ ষোলোয় গতবারের চ্যাম্পিয়নদের ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম। অসাধারণ এক গোলে ব্যবধান গড়ে দেন তোরগান আজার। ছবি: রয়টার্স
  • পর্তুগালের অভিযান থামিয়ে শেষ আটে বেলজিয়াম
    শিরোপা ধরে রাখার অভিযানে থেমে গেল পর্তুগালের যাত্রা। আক্রমণে আধিপত্য করেও কাঙ্ক্ষিত জালের দেখা পেল না তারা। তোরগান আজারের অসাধারণ গোলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে পা রাখল বেলজিয়াম। 
  • ‘বিশ্বমানের’ লুকাকু ছুঁতে চান রোনালদোকে
    ক্লাব ফুটবলে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়ে আসা রোমেলু লুকাকু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বটাও দারুণ করেছেন। লক্ষ্য এবার আরও বড় কিছুর, স্বপ্ন শিরোপা উঁচিয়ে ধরার। সেই অভিযানে তার দল বেলজিয়ামের নকআউট পর্বে প্রথম বাধা পর্তুগাল। কঠিন এই লড়াইয়ে নামার আগে নিজেকে বিশ্বমানের স্ট্রাইকার দাবি করে লুকাকু শোনালেন আরও অনেকটা পথ এগিয়ে যাওয়ার প্রত্যয়। যতটা সম্ভব ক্রিস্তিয়ানো রোনালদোর মতো সফল হতে চান তিনি।
  • ‘শুধু রোনালদোকে আটকাতে গেলে অন্যরা সুযোগ নেবে’
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই রবের্তো মার্তিনেসের। কেবল পর্তুগিজ এই তারকাকে আটকাতে গেলে দলের বাকিরা সুযোগ নিতে পারে বলে সতর্ক বেলজিয়াম কোচ।
  • ‘পর্তুগাল মানেই শুধু রোনালদো নন’
    প্রতিপক্ষ যখন পর্তুগাল, যে কোনো দলের কৌশলের বড় অংশ জুড়ে থাকে ক্রিস্তিয়ানো রোনালদোকে আটকানো। তবে বেলজিয়ামের ডিফেন্ডার টবি আল্ডারভাইরেল্ড বলছেন, পর্তুগাল দলে দারুণ সব ফুটবলারের অভাব নেই। তাই শুধু একজনকে নিয়ে ভাবলে চলবে না তাদের।
  • যা করণীয় ছিল তাই করেছি: সান্তোস
    উৎকণ্ঠার প্রহর পেরিয়ে সব ভালোভাবেই শেষ হয়েছে। তবে ম্যাচের সময়টায় যেন ঝড় বয়ে গেছে পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোসের ওপর দিয়ে। এক দিকে ফ্রান্সের বিপক্ষে খেলছিল তার দল। সেখানে দিতে হচ্ছিল নির্দেশনা। একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচেও রাখতে হচ্ছিল নজর। একটু হোঁচটেই বাজতে পারত বিদায়-ঘণ্টা। তাই জটিল সমীকরণে পড়ার চেয়ে জয়ের চেষ্টা করাই ছিল শ্রেয়, বললেন সেটাই করেছেন তিনি।
  • রোনালদোকে আলি দাইয়ের অভিনন্দন
    লম্বা সময় ধরে যে রেকর্ড নিজের নামের পাশে ছিল, তা হারাতে চলেছেন আলি দাই। তাতে অবশ্য দুঃখ নেই ইরানের এই কিংবদন্তির। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডে তার পাশে বসায় ক্রিস্তিয়ানো রোনালদোকে অভিনন্দন জানিয়েছেন তিনি।
  • ছবিতে ফ্রান্স-পর্তুগাল লড়াই
    রোমাঞ্চকর লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল। কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে বুধবার রাতে ‘এফ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। পর্তুগালের হয়ে জোড়া গোল করেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফরাসিদের গোল দুটি করিম বেনজেমার। ছবি: রয়টার্স
  • শ্বাসরুদ্ধকর লড়াইয়ে রোনালদোয় পার পর্তুগাল
    সত্যিই যেন মৃত্যুকূপ! ম্যাচের গতি-প্রকৃতি পাল্টাতে থাকল ক্ষণে-ক্ষণে। একই সময়ে শুরু অন্য ম্যাচের ফলও প্রভাব রাখল দারুণভাবে। নখ কামড়ানো উত্তেজনায় ঠাসা লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল।
  • রোনালদোর ১০৯ গোলের বিশ্ব রেকর্ড
    গোল করলেই যেন রেকর্ড-চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ক্রিস্তিয়ানো রোনালদোর একেকটি নতুন কীর্তি হচ্ছে ঠিক এভাবেই। ফ্রান্সের বিপক্ষে তার দ্বিতীয় গোলে হলো সবচেয়ে কাঙ্ক্ষিত রেকর্ডটি। আন্তর্জাতিক ফুটবলে আলি দাইয়ের ১০৯ গোলের বিশ্ব রেকর্ড স্পর্শ করলেন পর্তুগাল অধিনায়ক।
  • রোনালদোর আরেকটি ইতিহাস
    নিখুঁত স্পট কিকে লক্ষ্যভেদ করেই ট্রেডমার্ক উদযাপনে মাতলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফ্রান্সের জালে বল পাঠিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ২০ গোল করলেন এই পর্তুগিজ তারকা।
  • পর্তুগালের বিপক্ষে ফরাসিদের ‘আত্মবিশ্বাস বাড়ানোর’ ম্যাচ
    ইউরোর ‘মৃত্যুকূপ’ পেরিয়েছে ফ্রান্স। পর্তুগাল পারেনি এখনও। গত আসরের দুই ফাইনালিস্টের এবার দেখা হচ্ছে গ্রুপ পর্বেই। ফরাসিদের কণ্ঠে অবশ্য আগেরবারে হারের প্রতিশোধের হুঙ্কার নেই। তাদের চাওয়া শুধু পর্তুগালকে হারিয়ে মোমেন্টাম ধরে রাখা এবং নকআউট পর্বের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া।
  • সমালোচকদের ভুল প্রমাণ করতে চায় পর্তুগাল
    জার্মানির বিপক্ষে পর্তুগালের অসহায় আত্মসমর্পণের পর দলটির সামর্থ্য নিয়ে অনেকের মনে জেগেছে সংশয়, চলছে সমালোচনা। তবে নিজেদের ওপর বিশ্বাস হারাচ্ছেন না পেপে। আসছে ম্যাচে সমালোচকদের ভুল প্রমাণ করতে চান তারা। এজন্য সতীর্থদের সর্বোচ্চটা উজাড় করে দেওয়ার আহ্বান জানালেন পর্তুগালের অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • ‘আত্মবিশ্বাসের’ জোরেই দুর্দান্ত জার্মানি
    টুর্নামেন্টে টিকে থাকতে ইউরোর বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। বাঁচা-মরার ম্যাচে আক্রমণাত্মক ফুটবল খেলে বড় জয় তুলে নেয় জার্মানি। দলটির কোচ ইওয়াখিম লুভের মতে, নিজেদের প্রতি বিশ্বাসই উজ্জীবিত করেছে তার দলকে।
  • এখনও ‘সেরা ম্যাচ’ খেলেনি গোসেন্স: লুভ
    দুই বছর আগে সেরি আয় একটি ম্যাচ শেষে দীর্ঘদিনের স্বপ্নপূরণে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে ম্যাচ শেষে জার্সি বদল করতে চেয়েছিলেন। সেদিন আশাহত হয়েই ফিরতে হয়েছিল রবিন গোসেন্সকে। এবার সেই রোনালদোর পর্তুগালের বিপক্ষেই উপহার দিলেন দারুণ পারফরম্যান্স। গুরুত্বপূর্ণ ম্যাচে তরুণ ডিফেন্ডারের খেলায় মুগ্ধ জার্মান কোচ ইওয়াখিম লুভ। প্রশংসা করেছেন গোসেন্সের ইতিবাচক মানসিকতার।
  • সব দায় আমার: পর্তুগাল কোচ
    ক্রিস্তিয়ানো রোনালদো আর দিয়োগো জটার গোলের মুহূর্তটুকু ছাড়া জার্মানির বিপক্ষে কখনোই সেভাবে পেরে ওঠেনি পর্তুগাল। মাঝমাঠে টনি ক্রুস ও ইলকাই গিনদোয়ানকে আটকে রাখা যায়নি। ফলে আক্রমণের তোড়ে ভেসে গেছে দলটি। তবে কৌশল কাজ না করায় শিষ্যদের সমালোচনার পথে হাঁটলেন না ফের্নান্দো সান্তোস। সব ব্যর্থতার দায় নিলেন নিজের কাঁধে।
  • ছবিতে পর্তুগালের বিপক্ষে জার্মানির রোমাঞ্চকর জয়
    শুরুতে পিছিয়ে পড়েও পর্তুগালের বিপক্ষে দারুণ জয় পেয়েছে জার্মানি। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শনিবার ইউরোর শিরোপাধারীদের ৪-২ ব্যবধানে হারায় তিনবারের চ্যাম্পিয়নরা। ক্রিস্তিয়ানো রোনালদো পর্তুগালকে এগিয়ে নেওয়ার পর চার মিনিটের মধ্যে আত্মঘাতী গোল করেন দলটির রুবেন দিয়াস ও রাফায়েল গেররেরো। কাই হাভার্টজ ও রবিন গোসেন্স জার্মানদের ব্যবধান বাড়ানোর পর একটি গোল শোধ করেন দিয়োগো জটা। ছবি: রয়টার্স
  • দুর্দান্ত জার্মানি আর দুই আত্মঘাতী গোলে ডুবল পর্তুগাল
    ‘পর্তুগালকে হারাতে আক্রমণভাগকে হতে হবে ধারাল’-কোচের ডাকে সাড়া দিলেন মুলার-হাভার্টজরা। প্রায় পুরোটা সময় জুড়ে আক্রমণাত্মক ফুটবলে ছড়ি ঘোরালো জার্মানি। সঙ্গে মিলল প্রতিপক্ষের ‘উপহার’ দুটি আত্মঘাতী গোল। ঘটনাবহুল ম্যাচে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অসাধারণ এক জয় পেল জার্মানি।
  • ‘পর্তুগালকে হারাতে আক্রমণে আরও ধারাল হতে হবে’
    ইউরো চ্যাম্পিয়নশিপে শুরুতেই সঙ্গী হয়েছে হারের বিষাদ। মেলেনি গোলের দেখাও। এবার জার্মানির প্রতিপক্ষ ছন্দে থাকা পর্তুগাল। কঠিন লড়াই জিততে করণীয়টা দলকে, বিশেষ করে আক্রমণভাগকে মনে করিয়ে দিয়েছেন ইওয়াখিম লুভ। পর্তুগালকে হারাতে হলে আক্রমণভাগকে অবশ্যই আরও বেশি ধারাল হতে হবে বলে মনে করেন জার্মানির কোচ।
  • জয় দিয়ে শুরু করাটা ছিল গুরুত্বপূর্ণ: রোনালদো
    শঙ্কার কালো মেঘ উড়িয়ে দেন ম্যাচের শেষ দিকে জ্বলে উঠে। নিজের রেকর্ডে মোড়ানো ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় দিয়ে শুরু করাটা খুব গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন পর্তুগাল অধিনায়ক।
  • ছবিতে চ্যাম্পিয়নদের জয়োল্লাস
    শঙ্কা জেগেছিল পয়েন্ট হারানোর। তবে শেষ দিকের তিন গোলে হাঙ্গেরিকে ৩-০ ব্যবধানে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করেছে পর্তুগাল। ক্রিস্তিয়ানো রোনালদো করেন জোড়া গোল, একটি রাফায়েল গেরেইরো।ছবি: রয়টার্স
  • রোনালদোর জোড়া গোলে পর্তুগালের স্বস্তির জয়
    পর্তুগালের একের পর এক আক্রমণ রুখে দিয়ে মূল্যবান পয়েন্ট তুলে নেওয়ার আশা দেখছিল হাঙ্গেরি। কিন্তু, শেষের কয়েক মিনিটে বদলে গেল চিত্র। সৌভাগ্যের ছোঁয়ায় শিরোপাধারীরা এগিয়ে যাওয়ার পর জোড়া গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। স্বস্তির জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করল ফের্নান্দো সান্তোসের দল।
  • ১ ম্যাচেই রোনালদোর ৩ রেকর্ড
    মাঠে নেমেই গড়ে ফেললেন দুটি রেকর্ড। ম্যাচের শেষ দিকে গড়লেন নতুন আরেক ইতিহাস। ইউরোপের খেলোয়াড়দের মধ্যে মেজর টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়ার দিনে ইউরোয় সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
  • নিজের ভবিষ্যৎ নয়, রোনালদোর ভাবনায় শুধু ইউরো
    ইউভেন্তুসে ক্রিস্তিয়ানো রোনালদোর ভবিষ্যৎ নিয়ে নানা গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরে। আগামী মৌসুমে তিনি ইতালিয়ান ক্লাবটিতে থাকবেন কি না, এখনও অজানা। তবে এসব নিয়ে এখন ভাবছেন না বলে জানালেন পর্তুগিজ তারকা। তার সব মনোযোগ কেবল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ঘিরে।  
  • পর্তুগাল শিবিরে করোনাভাইরাসের হানা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার মিশন শুরুর আগেই ধাক্কা খেল পর্তুগাল। কোভিড-১৯ পজিটিভ হওয়ায় টুর্নামেন্টে আর খেলা হচ্ছে না দলটির ডিফেন্ডার জোয়াও কানসেলোর। তার জায়গায় দলে যোগ দিচ্ছেন এসি মিলানের দিয়োগো দালোত।
  • একগাদা রেকর্ড ডাকছে রোনালদোকে
    সময়ের থাবায় একটা সময় কাবু হতে হয় সবাইকেই। কমে আসে ছুটে চলার গতি। মেনে নিতে হয় বাস্তবতা। ক্রিস্তিয়ানো রোনালদোও ব্যতিক্রম নন। যদিও তাকে নিয়ে শেষ কথা বলে দেওয়া কঠিন, তবু এবারই যে তার শেষ ইউরো তা বলে দেওয়ায় খুব ঝুঁকি নেই। পর্তুগালের মহানায়ক পারবেন শেষটা স্মরণীয় করে রাখতে?
  • ফের্নান্দেসের জোড়া গোল, রোনালদোর ১০৪
    পুরো ম্যাচে আক্রমণে একচেটিয়া আধিপত্য করল পর্তুগাল। আগের ম্যাচে গোল না পাওয়া দলটি এবার দুই অর্ধে জালের দেখা পেল দুবার করে। ইসরায়েলকে উড়িয়ে ইউরো ২০২০ আসরের প্রস্তুতি সারল ফের্নান্দো সান্তোসের দল।
  • সমতায় শেষ স্পেন, পর্তুগালের লড়াই
    একচেটিয়া বলের দখল রেখে আক্রমণ করে গেছে স্পেন। পাল্টা আক্রমণ নির্ভর ফুটবল খেলেছে পর্তুগাল। ম্যাচে ছড়িয়েছে রোমাঞ্চ। কিন্তু ব্যবধান গড়ে দিতে পারেননি কেউ। তাই সমতায় শেষ হয়েছে ইউরোর বর্তমান ও সাবেক চ্যাম্পিয়নদের লড়াই।
  • ইউরোয় ‘নির্ভার’ রোনালদোকে ডাকছে রেকর্ড
    গতবারের তুলনায় এবারের পরিস্থিতি ভিন্ন। আগের মতো কাঁধে নেই পর্তুগালকে টেনে নেওয়ার মহাভার। নতুন ও পরীক্ষিত যারা আছেন, তারাও দলকে টেনে নিতে সক্ষম। ৩৬ বছর বয়সী ক্রিস্তিয়ানো রোনালদো তাই এবার কিছুটা হলেও নির্ভার। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখতে নিজের সেরাটা দেওয়ার পাশাপাশি তার দায়িত্ব থাকবে সতীর্থদের অনুপ্রাণিত করা, সাহস জোগানোর। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নেওয়ার হাতছানিও আছে তার সামনে।
  • স্পেন-পর্তুগাল ম্যাচ দিয়ে ফিরছে দর্শক
    করোনাভাইরাসের কঠিন এই সময়ে কিছু দেশ মাঠে দর্শক ফেরালেও স্পেন সে সাহস এখনও দেখায়নি। তবে দর্শকদের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। পর্তুগালের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর দর্শক মাঠে ফেরাচ্ছে স্পেন।
  • রোনালদোকে নিয়ে পূর্ণ শক্তির পর্তুগাল দল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার মিশনে পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন স্পোর্তিং লিসবনের তরুণ ফরোয়ার্ড পেদ্রো গনসালভেস।
  • রোনালদো-জোতার গোলে পর্তুগালের জয়
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে পর্তুগাল ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল লুক্সেমবার্গকে। দলটিকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় জয় পেল ফের্নান্দো সান্তোসের দল।
  • গোল নিয়ে বিতর্ক এড়াতে পারত সার্বিয়া ও পর্তুগাল: উয়েফা
    বিশ্বকাপ বাছাইয়ে সার্বিয়া-পর্তুগাল ম্যাচের শেষ সময়ে ক্রিস্তিয়ানো রোনালদোর ‘বৈধ গোল’ বাতিল হয়ে যাওয়ায় যে বিতর্কের সৃষ্টি হয়েছে, তা এড়ানো যেত বলে মন্তব্য করেছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটির ভাষ্য, ম্যাচে গোল লাইন প্রযুক্তির ব্যবহার নিয়ে দেশ দুটির ফুটবল ফেডারেশন একমতে পৌঁছালেই এমন কিছু হতো না।
  • ‘রোনালদোর আচরণ অগ্রহণযোগ্য’
    সার্বিয়ার বিপক্ষে রেফারি ‘গোল না দেওয়ায়’ ক্রিস্তিয়ানো রোনালদোর মনের অবস্থা কেমন ছিল, তা বুঝতে পারছেন পর্তুগালের সাবেক ফুটবলার ফের্নান্দো মেইরা। কিন্তু ম্যাচ শেষ হওয়ার আগেই অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে ফেলে রোনালদোর মাঠ ছাড়ার বিষয়টি মানতে পারছেন না তিনি। তার দৃষ্টিতে, এই ধরণের আচরণ ‘অগ্রহণযোগ্য’।
  • ‘রেফারির সিদ্ধান্তে’ ক্ষুব্ধ রোনালদো
    গোল না দেওয়ার সিদ্ধান্ত যে পছন্দ হয়নি মাঠেই বুঝিয়ে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। দেখিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে, টানেলের দিকে এগিয়ে যান এই তারকা ফরোয়ার্ড। শান্ত থেকেই ম্যাচের ফল গ্রহণ করেছেন ফের্নান্দো সান্তোস। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভিএআর না থাকাটা মানতে পারছেন পর্তুগাল কোচ।
  • পর্তুগালকে রুখে দিল সার্বিয়া
    প্রথম ম্যাচে নিজেরা গোল না পেলেও মিলেছিল জয়। এবার উল্টো অভিজ্ঞতা হলো পর্তুগালের; গোলের দেখা মিলল, কিন্তু জয় হলো হাতছাড়া। দুই গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে মূল্যবান একটি পয়েন্ট পেয়েছে সার্বিয়া।
  • প্রতিপক্ষের ভুলে কোনোমতে জিতল রোনালদোরা
    প্রত্যাশিত জয়েই বিশ্বকাপ বাছাইয়ে পথচলা শুরু হয়েছে পর্তুগালের। তবে জয়ের ধরনটা মোটেও তাদের জন্য সুখকর নয়। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা আজারবাইজানের বিপক্ষে কিনা ইউরো চ্যাম্পিয়নদের জিততে হলো প্রতিপক্ষের আত্মঘাতী গোলে!
  • পর্তুগালের জার্সিতে দেখা যাবে ‘অন্য রোনালদোকে’
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর সবশেষ ম্যাচে হেরে লিগ শিরোপা ধরে রাখাও কঠিন হয়ে পড়েছে ইউভেন্তুসের। ক্লাবের এমন পথ হারানোয় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এর প্রভাব তার জাতীয় দলের পারফরম্যান্সে পড়বে না বলেই মনে করেন পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • ‘আরও অনেক বছর’ খেলতে চান রোনালদো
    বয়স ৩৬ ছুঁই ছুঁই। কিন্তু এর কোনো ছাপ নেই ক্রিস্তিয়ানো রোনালদোর পারফরম্যান্সে। ফুটবলের সবুজ আঙিনায় এখনও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। আর এখানেই থামতে চান না তিনি। জিততে চান বিশ্বকাপ, খেলা চালিয়ে যেতে চান আরও অনেক বছর। 
  • নাটকীয় হারের পরও টিকে থাকল ক্রোয়েশিয়া
    টিকে থাকার লড়াইয়ে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা একজন কম নিয়ে খেলেও দারুণ লড়াই করে গেল ক্রোয়েশিয়া। শেষ সময়ে গোলরক্ষকের ভুলে গোল হজম করে ভেস্তে যেতে বসেছিল তাদের আশা। অন্য ম্যাচের ফল অনুকূলে থাকায় পর্তুগালের বিপক্ষে নাটকীয় হারের পরও ‘এ’ লিগে টিকে গেছে লুকা মদ্রিচের দল।
  • পর্তুগালকে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফ্রান্স
    আক্রমণ-পাল্টা আক্রমণের জমজমাট লড়াইয়ে পার্থক্য গড়ে দিল পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিওর একটি ভুল। সেটাই কাজে লাগিয়ে দারুণ এক জয়ের আনন্দে মাঠ ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • পর্তুগালের গোল উৎসব, রোনালদোর ১০২
    অভিষেকে জালের দেখা পেলেন পেদ্রো নেতো ও পাওলিনিয়ো। বদলি নেমে গোল করলেন ও করালেন ক্রিস্তিয়ানো রোনালদো। অ্যান্ডোরাকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের প্রস্তুতি সারল পর্তুগাল।
  • রোনালদোকে ছাড়াই পর্তুগালের দারুণ জয়
    দলের প্রাণভোমরা ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব সেভাবে অনুভব করতে দিলেন না বের্নার্দো সিলভা-দিয়োগো জোতা। প্রথমার্ধেই দলকে বসালেন চালকের আসনে। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে সুইডেনকে আবারও হারাল পর্তুগাল।
  • করোনাভাইরাসে আক্রান্ত রোনালদো
    করোনাভাইরাস এবার থাবা বসাল ক্রিস্তিয়ানো রোনালদোর শরীরে। পর্তুগিজ এই ফরোয়ার্ড কোভিড-১৯ টেস্টে পজিটিভ হয়েছেন বলে জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন।
  • ফ্রান্সের মাঠে রোনালদোদের ড্র
    বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে ইউরোপ সেরাদের লড়াইয়ে গতির কোনো কমতি ছিল না। পুরোটা সময় ধরে চলল আক্রমণ-পাল্টা আক্রমণ। কিন্তু ফরোয়ার্ডদের হতাশ করা পারফরম্যান্সে খুব বেশি নিশ্চিত সুযোগের দেখা মিলল না। অমীমাংসিত রয়ে গেল ফ্রান্স ও পর্তুগালের লড়াই।
  • ২০৩০ বিশ্বকাপ: যৌথ আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল।
  • অসংখ্য সুযোগ নষ্ট করে স্পেন-পর্তুগালের ড্র
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে দারুণ খেলল স্পেন। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না একটা সুযোগও। খেলার ধারার বিপরীতে দারুণ কিছু সুযোগ এসেছিল পর্তুগালের সামনেও। কিন্তু জালের দেখা পায়নি তারাও।
  • 'ফুল ছাড়া বাগানে' রোনালদোর রেকর্ডের ফুল
    করোনাভাইরাস পরিস্থিতিতে ক্লাব ফুটবলের মতো আন্তর্জাতিক ফুটবলও চলছে দর্শকশূন্য মাঠে।  ইতিহাস তো তাতে থেমে থাকে না। দর্শকছাড়া মাঠেই দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। দারুণ এই অর্জনের পরও রোনালদোর কণ্ঠে কিছুটা আক্ষেপের সুর। দর্শকহীন মাঠ যে তার কাছে ফুল ছাড়া বাগানের মতো!
  • শত গোলের রঙ ছড়ানোর বাঁকে বাঁকে রোনালদো
    অনেকের কল্পনাতেও যা ধরা দেয় না, ক্রিস্তিয়ানো রোনালদো বাস্তবেই তা করে দেখাচ্ছে প্রতিনিয়ত। ৩৫ বছর বয়সটাকে স্রেফ সংখ্যা বানিয়ে এবার যেমন পা রাখলেন আরেকটি চূড়ায়-ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পূরণ করলেন আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি।
  • দুর্দান্ত রোনালদো, ছুটছে পর্তুগাল
    গ্যালারিতে বসে প্রথম ম্যাচে সতীর্থদের চোখধাঁধানো ফুটবল দেখেছিলেন। সুইডেনের বিপক্ষে মাঠে নেমে নিজেই আলো ছড়ালেন ক্রিস্তিয়ানো রোনালদো। দুর্দান্ত ফ্রি-কিকে গোলের শতক ছোঁয়ার পর দ্বিতীয়ার্ধে করলেন আরেকটি চমৎকার গোল। উয়েফা নেশন্স লিগে শিরোপা ধরে রাখার অভিযানে টানা দ্বিতীয় জয় পেল পর্তুগাল।
  • অসাধারণ ফ্রি-কিকে রোনালদোর সেঞ্চুরি
    জাতীয় দলের হয়ে বছরে প্রথমবার খেলতে নেমেই কাঙ্ক্ষিত লক্ষ্য ছুঁয়ে ফেললেন ক্রিস্তিয়ানো রোনালদো। সুইডেনের বিপক্ষে লক্ষ্যভেদ করে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি পূরণ করলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
  • সুইডেন ম্যাচে ফিরতে ‘প্রস্তুত’ রোনালদো
    ক্রিস্তিয়ানো রোনালদোর ছোট্ট এক বার্তা পেয়ে মেতে উঠেছেন পর্তুগালের সমর্থকরা। সুইডেন ম্যাচে দলের সেরা তারকার খেলা এবং ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে তার গোলের সেঞ্চুরি পূরণের সম্ভাবনা নিয়ে সরব হয়েছেন তারা।
  • শিরোপা ধরে রাখার মিশনে দুর্দান্ত শুরু পর্তুগালের
    চ্যাম্পিয়নের মতোই খেলল পর্তুগাল। দারুণ আক্রমণাত্মক ফুটবলে ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব বুঝতেই দিল না দলের বাকিরা। ক্রোয়েশিয়াকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত শুরু করল ফের্নান্দো সান্তোসের দল।
  • গোলের সেঞ্চুরির অপেক্ষা বাড়তে পারে রোনালদোর
    ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরির জন্য অপেক্ষা বাড়তে পারে ক্রিস্তিয়ানো রোনালদোর। পায়ে সংক্রমণ হওয়ায় উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে পর্তুগিজ তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছে।
  • প্রাইজমানির অর্ধেক দান করছেন রোনালদোরা
    অপেশাদার ফুটবলের পাশে দাঁড়িয়েছে পর্তুগাল জাতীয় ফুটবল দল। ইউরো ২০২০ এর মূল পর্বে উঠে পাওয়া প্রাইজ মানির অর্ধেক অপেশাদার ফুটবলে দান করবেন ক্রিস্তিয়ানো রোনালদোরা।
  • হাজারতম ম্যাচের দুয়ারে রোনালদো
    সাফল্যে ভরা ক্যারিয়ারে ভেঙেছেন রেকর্ডের পর রেকর্ড, ছুঁয়েছেন অনেক মাইলফলক। সময়ের প্রথম ফুটবলার হিসেবে গত বছর পেরিয়েছেন ৭০০ ক্যারিয়ার গোলের মাইলফলক। সেই পথচলায় এবার আরেক অর্জনের সামনে দাঁড়িয়ে ক্রিস্তিয়ানো রোনালদো। আর একবার মাঠে নামলেই ছুঁয়ে ফেলবেন পেশাদার ক্যারিয়ারে হাজারতম ম্যাচ।
  • আমি পুরো ফিট নই: রোনালদো
    ফিটনেস নিয়ে ওঠা বিতর্কের মধ্যেই পর্তুগালের হয়ে ইউরো বাছাইপর্বে মাঠে নামলেন ক্রিস্তিয়ানো রোনালদো। খেললেনও দারুণ। দলকে তুললেন ইউরোর মূল পর্বে। সময়ের অন্যতম সেরা এই ফুটবলার এবার নিজেই জানালেন, গত কয়েক সপ্তাহ ধরে খেলছেন শারীরিক কিছু সমস্যা নিয়েই।
  • “সাফল্যের ক্ষুধাতেই আজকের রোনালদো”
    অনেকের কাছেই তিনি বর্তমান সময়ের সেরা ফুটবলার। লিথুয়ানিয়ার বিপক্ষে দূর্দান্ত পারফরম্যান্সের পর স্বীকৃতিটা জাতীয় দল সতীর্থ মারিও রুইয়ের কাছ থেকেও পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। সাফল্যের তীব্র ক্ষুধাই তাকে আজকের অবস্থানে নিয়ে এসেছে বলে মনে করেন পর্তুগিজ এই লেফট-ব্যাক।
  • রোনালদোর হ্যাটট্রিকে লিথুয়ানিয়াকে উড়িয়ে দিল পর্তুগাল
    হ্যাটট্রিক উপহার দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। গোলের খাতায় নাম লেখালেন তার আরও তিন সতীর্থ। ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে লিথুয়ানিয়াকে উড়িয়ে মূল পর্বে খেলার আশা ভালোভাবে বাঁচিয়ে রাখল পর্তুগাল।
  • রোনালদো ফিট ও খেলবে: পর্তুগাল কোচ
    ইউভেন্তুসের হয়ে শেষ দুই ম্যাচে পুরোটা সময় খেলার সুযোগ না পাওয়া ক্রিস্তিয়ানো রোনালদোর ফিটনেস নিয়ে প্রশ্ন উঠেছে। তবে তা উড়িয়ে দিয়েছেন পর্তুগাল জাতীয় দলের কোচ। ইউরো ২০২০ বাছাইয়ে লিথুয়ানিয়া ও লুক্সেমবার্গের বিপক্ষে দলের সেরা তারকা খেলবেন বলে জানিয়েছেন ফের্নান্দো সান্তোস।
  • সংখ্যার ছন্দে রোনালদোর ৭০০
    ২০০২ সালের ৭ অক্টোবর, স্পোর্তিংয়ের হয়ে মাঝমাঠের কাছ থেকে ক্ষিপ্রতায় একজনকে পেছনে ফেলে আরেক জনকে ফাঁকি দিয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন ক্রিস্তিয়ানো রোনালদো। সেই শুরু। এরপর শুধুই এগিয়ে চলা। হয়ে উঠেছেন ‘গোল মেশিন’। ভেঙেছেন রেকর্ডের পর রেকর্ড, ছুঁয়েছেন অনেক মাইলফলক। সেই পথ চলাতেই ধরা দিলো আরেক অর্জন, ৭০০ ক্যারিয়ার গোলে বসলেন পেলে-রোমারিও-ফেরেঙ্ক পুসকাসদের মতো কিংবদন্তিদের কাতারে।
  • ‘আমি রেকর্ডের পিছে ছুটি না, রেকর্ডই আমার পিছে ছুটে’
    রেকর্ড বইয়ে ওলট-পালট করে প্রতিদিনই যেন নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। তবে নিজে রেকর্ডের পেছনে ছোটেন না বরং রেকর্ডই তার পেছনে ছোটে বলে দাবি করেছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • রোনালদোর ৭০০ ছোঁয়ার ম্যাচে পর্তুগালের হার, মূল পর্বে ইউক্রেন
    ম্যাচের শুরুতেই পর্তুগালের জালে বল। ধাক্কা কাটিয়ে উঠবে কি, ত্রিশ মিনিটের মধ্যে আবারও খেয়ে বসে গোল। ব্যবধান কমিয়ে কোণঠাসা দলকে পথে ফেরালেন ক্রিস্তিয়ানো রোনালদো। শেষ ২০ মিনিটে প্রতিপক্ষ শিবিরে এক জন কম থাকায় সুয়োগও ছিল বেশ। তবে উজ্জীবিত ইউক্রেনের বিপক্ষে শেষ পর্যন্ত পেরে ওঠেনি ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • পর্তুগালের অনায়াস জয়ে রোনালদোর গোল
    আগের ম্যাচে চার গোল করা ক্রিস্তিয়ানো রোনালদো জালের দেখা পেলেন আবারও। পর্তুগালও পেল প্রত্যাশিত জয়। লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখলো শিরোপাধারীরা।   
  • মেসির চেয়ে বেশি ব্যালন ডি’অর জিততে চান রোনালদো
    বার্সেলোনা তারকা লিওনেল মেসির চেয়ে বেশি ব্যালন ডি’অর জিতে ক্যারিয়ার শেষ করতে চান ইউভেন্তুসের ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। একই সঙ্গে নিজেকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে প্রতিষ্ঠিত করতে আশাবাদী পর্তুগিজ এই তারকা।
  • ধর্ষণের অভিযোগে 'বিব্রত' ছিলেন রোনালদো
    নিজের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগে বিব্রত বোধ করেছিলেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। সন্তান ও পরিবারের সামনে নিজের সততা ও আত্মসম্মান নিয়ে প্রশ্ন ওঠাকে খুব কঠিন পরিস্থিতি বলে মনে করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • রোনালদো রেকর্ড ভাঙলে ব্যথিত হবেন না দাই
    একের পর এক নতুন রেকর্ড গড়ে চলা পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর সামনে হাতছানি রয়েছে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের করে নেওয়ার। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার এই কীর্তি গড়লে তাকে স্বাগত জানাতে প্রস্তুত রেকর্ডটির বর্তমান মালিক আলি দাই।
  • ‘রোনালদো গবেষণার বিষয় হওয়া উচিত’
    পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর একের পর এক সাফল্যে বিস্মিত নন জোসে মরিনিয়ো। পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের শারীরিক গঠন ও মানসিক দিক নিয়ে গবেষণা হতে পারে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ।
  • দারুণ সময় উপভোগ করছি: রোনালদো
    ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে দুর্দান্ত এক হ্যাটট্রিক উপহার দেওয়া ক্রিস্তিয়ানো রোনালদো জানিয়েছেন, দারুণ সময় উপভোগ করছেন তিনি।
  • রোনালদোর ৪ গোলে পর্তুগালের দাপুটে জয়
    জ্বলে উঠলেন তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। একাই উপহার দিলেন চার গোল। শেষ দিকে জালের দেখা পেলেন উইলিয়াম কারভালহো। লিথুয়ানিয়াকে উড়িয়ে দিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল পর্তুগাল।
  • পর্তুগালের প্রথম জয়ে রোনালদোর গোল
    ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে টানা দুই ম্যাচে পয়েন্ট ভাগাভাগির পর আবারও ড্রয়ের শঙ্কায় পড়েছিল পর্তুগাল। শেষ পর্যন্ত ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে প্রথম জয়ের স্বাদ পেয়েছে প্রতিযোগিতাটির শিরোপাধারীরা।
  • নেশন্স লিগের শিরোপা জিতে উচ্ছ্বসিত রোনালদো
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের শিরোপা জয় জাতীয় দলের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। এই সাফল্যের পর দল ভবিষ্যতে আরও ভালো করবে বলে মনে করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।
  • ‘ইতিহাসের অংশ হয়ে থাকবে পর্তুগাল’
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে শিরোপা জয়ের পুরো কৃতিত্ব দলের খেলোয়াড়দের দিচ্ছেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। ইউরোপের দেশগুলিকে নিয়ে আয়োজিত এই প্রতিযোগিতার প্রথম শিরোপা জয় ঐতিহাসিক হয়ে উঠবে বলে মনে করেন তিনি।
  • নেদারল্যান্ডসকে হারিয়ে নেশন্স লিগ চ্যাম্পিয়ন পর্তুগাল
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের শিরোপা জিতেছে পর্তুগাল।
  • শুধু রোনালদো নয়, পুরো পর্তুগালকে নিয়ে সতর্ক ব্লিন্ড
    শুধু তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো নয়, নেশন্স লিগের ফাইনালে পুরো পর্তুগাল দলের দিকে নজর রাখতে হবে বলে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন নেদারল্যান্ডসের ডিফেন্ডার ডালে ব্লিন্ড।
  • আরও ৪ বছর এভাবে খেলে যাবে রোনালদো: পর্তুগাল কোচ
    বয়স রোনালদোর ৩৪। আগের গতি কিছুটা হলেও হারিয়েছেন। তবে দারুণ ফর্মে থাকা পর্তুগিজ এই ফরোয়ার্ড কমপক্ষে আরও তিন-চার বছর দেশ আর ক্লাবের হয়ে এভাবে সর্বোচ্চ পর্যায়ের খেলা খেলে যাবেন বলে মনে করেন জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • ‘রোনালদো ফুটবল জিনিয়াস’
    দারুণ এক হ্যাটট্রিক করে পর্তুগালকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে তোলা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ হলেন ফের্নান্দো সান্তোস। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় বললেন তার শিষ্য একজন ফুটবল জিনিয়াস।
  • রোনালদোর হ্যাটট্রিকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে পর্তুগাল
    ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে সুইজারল্যান্ডকে উড়িয়ে দিয়ে উয়েফা নেশন্স লিগের ফাইনালে উঠেছে পর্তুগাল।
  • পর্তুগাল দলে রোনালদোর নতুন সঙ্গী ফেলিস
    আগামী জুনে হতে যাওয়া উয়েফা নেশন্স লিগের মূল পর্বে ক্রিস্তিয়ানো রোনালদো খেলবেন বলে আগেই জানিয়েছিলেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। তারকা ফরোয়ার্ডসহ বেনফিকার হয়ে চমক জাগানো তরুণ জোয়াও ফেলিসকে নিয়ে দল ঘোষণা করেছে দেশটি।
  • উয়েফা নেশন্স লিগে খেলবেন রোনালদো
    আগামী জুনে হতে যাওয়া উয়েফা নেশন্স লিগের মূল পর্বে তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো স্বাগতিক পর্তুগালের হয়ে খেলবেন বলে জানিয়েছেন দেশটির কোচ ফের্নান্দো সান্তোস।
  • চোট নিয়ে চিন্তিত নন রোনালদো
    ইউরোর বাছাইপর্বে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে পাওয়া ডান পায়ের চোট নিয়ে চিন্তিত নন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। দ্রুতই মাঠে ফিরতে আত্মবিশ্বাসী পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • সার্বিয়ার বিপক্ষেও হোঁচট খেল পর্তুগাল
    ইউরো বাছাইপর্বে আবারও পয়েন্ট হারিয়েছে পর্তুগাল। সার্বিয়ার বিপক্ষে ঘরের মাঠে শুরুতে পিছিয়ে পড়ার পর দানিলো পেরেইরার দুর্দান্ত এক গোলে হার এড়ায় বর্তমান ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • রোনালদোর ফেরার ম্যাচে পর্তুগালের হোঁচট
    দীর্ঘ বিরতি শেষে জাতীয় দলে ফেরাটা সুখকর হলো না ক্রিস্তিয়ানো রোনালদোর। একের পর এক আক্রমণ করেও ইউক্রেনের জালে বল পাঠাতে পারলো না পর্তুগাল।
  • পর্তুগাল দলে ফিরলেন রোনালদো
    দীর্ঘ বিরতি শেষে পর্তুগাল জাতীয় দলে ফিরেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এ মাসে হতে যাওয়া ইউক্রেন ও সার্বিয়ার বিপক্ষে ইউরো ২০২০-র বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য ইউভেন্তুস তারকাকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ ফের্নান্দো সান্তোস।
  • বছরের শুরুতে সেরার পুরস্কার জিতে উচ্ছ্বসিত রোনালদো
    ২০১৮ সালে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ নতুন বছরের শুরুতেই গ্লোব সকার অ্যাওয়ার্ড জিতে ভীষণ খুশি ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ব্যক্তিগত অর্জন নিয়ে মোহাবিষ্ট নই: রোনালদো
    ব্যক্তিগত পুরস্কার প্রাপ্তির চেয়ে দলকে সাহায্য করাটা বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • পর্তুগাল দলে ফিরতে প্রস্তুত রোনালদো
    চলতি বছর পর্তুগাল দলে ফিরবেন বলে জানিয়েছেন তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। নতুন ক্লাব ইউভেন্তুসে ভালোভাবে মানিয়ে নিতে রাশিয়া বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের বাইরে ছিলেন বলেও জানান পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • উয়েফা নেশন্স লিগ সেমিতে পর্তুগালের সামনে সুইজারল্যান্ড
    উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল। শেষ চারের আরেক লড়াইয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।
  • ‘এখনও পর্তুগাল দলের অংশ রোনালদো’
    বিশ্বকাপের পর থেকে দেশের হয়ে আর মাঠে নামেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে তাকে এখনও জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দেখেন পর্তুগালের কোচ ফের্নান্দো সান্তোস।
  • ইতালির সঙ্গে ড্রয়ে গ্রুপ সেরা পর্তুগাল
    ম্যাচ জুড়ে পর্তুগালের রক্ষণে চাপ ধরে রেখে একের পর এক আক্রমণ করে গেল ইতালি। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় জালের দেখা পেল না। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে প্রথম দল হিসেবে উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে উঠলো বর্তমান ইউরো চ্যাম্পিয়নরা।
  • আবারও পর্তুগাল দলে অনুপস্থিত রোনালদো
    উয়েফা নেশন্স লিগে পর্তুগালের শেষ দুই ম্যাচের দলেও নেই ক্রিস্তিয়ানো রোনালদো।
  • স্কটল্যান্ডের বিপক্ষে পর্তুগালের সহজ জয়
    রাশিয়া বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পর ছন্দে ফেরা পর্তুগাল টানা তৃতীয় জয় পেয়েছে। স্কটল্যান্ডকে তাদেরই মাঠে হারিয়েছে ফের্নান্দো সান্তোসের দল।
  • 'রোনালদোকে ছাড়া কোনো দল সেরা হতে পারে না'
    ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়াই পোল্যান্ডকে তাদের মাঠে হারিয়ে দিয়েছে পর্তুগাল। তবে ইউভেন্তুস ফরোয়ার্ডকে ছাড়া ইউরো চ্যাম্পিয়নরা আগের চেয়ে ভালো দল নয় বলে মনে করেন কোচ ফের্নান্দো সান্তোস। 
  • ধর্ষণের অভিযোগ: রোনালদোর পাশে ইউভেন্তুস, উদ্বিগ্ন নাইকি
    ক্রিস্তিয়ানো রোনালদোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগে তার পাশে দাঁড়িয়েছে ইউভেন্তুস ও পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। তবে এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে তারকা এই ফরোয়ার্ডের স্পন্সর প্রতিষ্ঠান নাইকি।
  • আবারও পর্তুগাল দলে নেই রোনালদো
    পোল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে পর্তুগাল দলে নেই ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ধর্ষণের অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান রোনালদোর
    সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন।
  • ইতালিকে হারিয়ে পর্তুগালের শুভ সূচনা
    ক্রিস্তিয়ানো রোনালদো বিহীন পর্তুগালের সঙ্গে পেরে উঠলো না ইতালি। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে উয়েফা নেশন্স লিগে শুভ সূচনা করেছে ফের্নান্দো সান্তোসের শিষ্যরা।