• আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ
    প্রত্যয় ছিল ব্যর্থতার বৃত্ত ভাঙার। শঙ্কা ছিল চাপে ভেঙে পড়ারও। শুরুতে সুমন রেজা গোল এনে দেওয়ার পর শঙ্কার মেঘটা সরে যেতে থাকল একটু একটু করে। পোস্টের নিচে আনিসুর রহমান জিকো ছিলেন বিশ্বস্ত দেয়াল হয়ে। কিন্তু জিকোর লাল কার্ডে বদলে গেল সবকিছু। ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের হতাশা নিয়ে ফিরল বাংলাদেশ।
  • ‘চমকে দিতে পারে বাংলাদেশ’
    খুব কম সময় পেলেও বাংলাদেশের খেলায় পরিবর্তনের ছাপ রাখতে পেরেছেন অস্কার ব্রুসন। রক্ষণ সামলানোর কৌশল থেকে বেরিয়ে আক্রমণাত্মক খেলছেন জামাল-মতিনরা। বদলে যাওয়া বাংলাদেশকে তাই সমীহের দৃষ্টিতে দেখছেন কিরণ শ্রেষ্ঠা। ব্রুসনের দল যে কাউকে, যে কোনো মুহূর্তে চমকে দিতে পারে বলে নেপালকে সতর্ক করলেন দলটির সহকারী কোচ।
  • মালদ্বীপে ‘সুন্দর দিনের’ অপেক্ষায় বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে পথেই ছিল বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে হেরে লক্ষ্য পূরনের সম্ভাবনা পড়ে গেছে কিছুটা শঙ্কায়। তবে ফাইনাল-ভাগ্য আছে নিজেদের হাতেই। নেপালের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই আরেকটি ‘সুন্দর দিনের’ প্রত্যাশায় বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘ইতিহাস’ গড়তে চান জামাল
    ২০০৫ সাফ চ্যাম্পিয়নশিপে সবশেষ ফাইনাল খেলার পর কেটে গেছে ১৬ বছর। সাফের ৬টি আসর। কিন্তু শিরোপা লড়াইয়ের মঞ্চে ওঠা হয়নি বাংলাদেশের। নেপাল ম্যাচ সামনে রেখে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার প্রত্যয়।
  • নেপালের ওপরই ‘চাপ’ দেখছেন রাকিব-রুপু
    প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে নেপালের দরকার ড্র। জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের। এমন পরিস্থিতিতে নিজেদের ওপর চাপ দেখছেন না মিডফিল্ডার রাকিব হোসেন ও টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। দুজনেরই দাবি, বাংলাদেশ নয়, বরং চাপে আছে নেপালই!
  • নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ
    তিনটি দল এরই মধ্যে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে বাংলাদেশের সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল-জিকোদের হাতেই আছে। নেপালকে হারালেই নিশ্চিত হয়ে যাবে সেরা দুইয়ে বাংলাদেশের থাকা।
  • অবশেষে জয় পেল ভারত
    শুরু থেকে ডিফেন্স লাইন অনেক উপরে এনে নেপালকে চাপে রাখার কৌশল নিল ভারত। সে কৌশল কাজেও দিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা। অবশেষে ম্যাচের ডেডলক ভাঙলেন সুনিল ছেত্রি। ভারতও পেল চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল মালদ্বীপ
    সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতে হোঁচট খাওয়া মালদ্বীপ তুলে নিয়েছে টানা দ্বিতীয় জয়। শ্রীলঙ্কাকে হারিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতির এবারের আসরে ফাইনাল খেলার আশাও বাঁচিয়ে রেখেছে ভালোভাবে।
  • নেপালে ম্যাচে সতীর্থদের কাছে সেরাটা চান রানা
    দুই দিনের বিশ্রামের পরিকল্পনা আগেই করে রেখেছিলেন অস্কার ব্রুসন। সে অনুযায়ী শনিবারও জামাল-জিকোদের ছিল না অনুশীলন। নেপালের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ সামনে রেখে আগামী রোববার শুরু হবে মাঠের অনুশীলন। তবে চূড়ান্ত প্রস্তুতি ও পরিকল্পনা শুরুর আগেই নেপাল ম্যাচে সতীর্থদের কাছে সেরাটা চাইলেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা।
  • ইংল্যান্ড প্রবাসী ইমরানুলকে নিয়ে অ্যাথলেটিক্সের স্বপ্ন
    বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপিতে সকালে ট্রায়াল দিয়েছেন ইমরানুল রহমান। ইংল্যান্ড প্রবাসী এই অ্যাথলেটের ১০০ মিটার ও ৬০ মিটারের টাইমিংয়ে খুশি বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকর্তারা। ইমরানুলও দুপুরের সংবাদ সম্মেলনে দিয়েছেন দক্ষিণ এশিয়ান গেমসে সাফল্য এনে দেওয়ার প্রতিশ্রুতি।
  • জামাল-জিকোদের ক্লান্তি কাটানোর দিন
    সাত দিনের মধ্যে তিন ম্যাচ খেলার ক্লান্তি ঝেড়ে ফেলতে বাংলাদেশ দল শুক্রবার অনুশীলন করেনি। মালদ্বীপের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে যারা খেলেছেন, তারা শুধু সময় কাটিয়েছেন সুইমিংপুলে। বাকিরা ঘাম ঝরিয়েছেন জিমনেশিয়ামে।
  • নেপাল-ভারত ম্যাচের দিকেও তাকিয়ে বাংলাদেশ
    রাউন্ড রবিন লিগে মাঠে গড়ানো এবারের সাফ চ্যাম্পিয়নশিপ অর্ধেক পথ পেরিয়ে গেলেও এখনও ফাইনালের টিকেট নিশ্চিত হয়নি কারো। পাঁচ দলের চারটিরই সম্ভাবনা বেঁচে আছে। তাই কেবল নিজেদের ম্যাচ জিতলেই চলবে না, প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফলও যেন পক্ষে থাকে। জটিল হিসেবের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের নজর থাকবে তাই নেপাল-ভারত ম্যাচের দিকে।
  • মানসিকভাবে ভেঙে পড়েনি বাংলাদেশ: রহমত
    সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ পথচলায় ছেদ পড়েছে মালদ্বীপের বিপক্ষে হেরে। তবে এতে মানসিকভাবে ভেঙে পড়ছে না বাংলাদেশ। সাত দিনে তিন ম্যাচ খেলার ক্লান্তি ঝেড়ে নেপালের বিপক্ষে লক্ষ্য পূরণে আশাবাদী ডিফেন্ডার রহমত মিয়া।
  • হারের কারণ খুঁজে পেয়েছেন ব্রুসন
    সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। খেলোয়াড়দের ক্লান্তি পেয়ে বসা তাই অস্বাভাবিক নয়। মালদ্বীপের কাছে হারের কারণ হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও বললেন ক্লান্তি, অবসাদের কথা। প্রাণশক্তির দিক থেকে মালদ্বীপের চেয়ে দল পিছিয়ে ছিল-মেনে নিয়েছেন সেটাও।
  • মালদ্বীপের কাছে হারল বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে দারুণ শুরু করা বাংলাদেশ মাঠে নামে ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে। স্বপ্ন ছিল দেড় যুগ ধরে মালদ্বীপকে হারাতে না পারার ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসারও। কিন্তু পোড় খাওয়া মালদ্বীপ জেগে উঠল দুর্দান্তভাবে। বাংলাদেশ পেল চলতি আসরে প্রথম হারের স্বাদ।
  • বাংলাদেশের পর শ্রীলঙ্কার কাছে ভারতের হোঁচট
    বলের নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য দেখাল ভারত। কিন্তু সে তুলনায় গোলমুখে আক্রমণ হলো যৎসামান্য। শেষ পর্যন্ত সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে নিচের দল শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট হারাল রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা।
  • বাংলাদেশ ম্যাচ সহজ হবে না: মালদ্বীপ কোচ
    সাফ চ্যাম্পিয়নশিপে চার দিনের মধ্যে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অন্যদিকে প্রথম ম্যাচ খেলার পর বিশ্রাম ও প্রস্তুতি নেওয়ার জন্য ছয় দিন সময় পেয়েছে মালদ্বীপ। মালদ্বীপের চেয়ে তাই বাংলাদেশ স্বাভাবিকভাবে ক্লান্ত থাকবে বেশি। কিন্তু অস্কার ব্রুসনের দলকে ভিন্ন চোখে দেখছেন সুজাইন আলি। অজেয়ভাবে ছুটে চলা বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না বলে শিষ্যদেরকে সতর্ক করেছেন মালদ্বীপ কোচ।
  • মালদ্বীপের কৌশল জানেন ব্রুসন
    বাংলাদেশ ও মালদ্বীপ কোচের জানাশোনা দুই বছরের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল বসুন্ধরা কিংসের হাল ধরার আগে মালদ্বীপের দল নিউ রেডিয়েন্টের কোচ ছিলেন অস্কার ব্রুসন। সেসময় তার প্রতিপক্ষ ছিলেন মালদ্বীপের বর্তমান কোচ সুজাইন আলি। স্বাভাবিকভাবে দুজনের কৌশল, পরিকল্পনা সম্পর্কে ধারণা আছে দুজনেরই। ব্রুসন তাই প্রতিশ্রুতি দিলেন ‘বন্ধু’র বিপক্ষে চমৎকার ফুটবল খেলার।
  • মালদ্বীপ নয়, জামালদের ভাবনা নিজেদের নিয়ে
    একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতেই নেপালের কাছে হেরে কোণঠাসা মালদ্বীপ। আসছে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য অজেয়যাত্রা ধরে রাখার সুযোগ। আর মালদ্বীপ মরিয়া থাকবে ঘুরে দাঁড়াতে। জামাল ভূইয়া অবশ্য প্রতিপক্ষ নিয়ে তেমন একটা ভাবছেন না। বাংলাদেশ অধিনায়কের সব ভাবনাই নিজের দলকে ঘিরে।
  • মালদ্বীপ ম্যাচও ‘ফাইনাল’
    প্রতিটি ম্যাচই ‘ফাইনাল’-সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে কোচ, খেলোয়াড়রা ঘুরেফিরে বলেছেন এই কথা। শ্রীলঙ্কাকে হারিয়ে, ভারতকে রুখে দিয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠা বাংলাদেশ দলের মনোভাব আছে সেই আগের মতোই। মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও ‘আরেকটি ফাইনাল’ হিসেবে নেওয়ার কথা জানালেন গোলরক্ষক কোচ নুরুজ্জামান নয়ন।
  • ‘সুযোগ কাজে লাগাতে পারলে ভারতকে হারাতে পারতাম’
    শক্তিশালী ভারতের বিপক্ষে ড্রয়ের তৃপ্তি আছে। কিন্তু মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, বিপলু আহমেদ, মতিন মিয়ারা যে সুযোগগুলো নষ্ট করেছেন, তা নিয়ে হতাশাও কম নয়। বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো জানালেন, সুযোগ নষ্টের হতাশা পোড়াচ্ছে দলকে।
  • মালদ্বীপ ম্যাচে গোল পাওয়ার আশা ফরোয়ার্ডদের
    শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের নায়ক ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে পিছিয়ে পড়ে পয়েন্ট মিলেছে আরেক ডিফেন্ডার ইয়াসিন আরাফাতের গোলে। কিন্তু গোল করা যাদের মূল দায়িত্ব, সেই ফরোয়ার্ডদের কেউ সাফ চ্যাম্পিয়নশিপের চলতি আসরে এখনও পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড মতিন মিয়ার বিশ্বাস, মালদ্বীপ ম্যাচে খরা কাটবে তাদের।
  • ভারতকে রুখে দিল ‘১০ জনের’ বাংলাদেশ
    পিছিয়ে পড়ার পর বিশ্বনাথ ঘোষের লালকার্ডে ১০ জনের দলে পরিণত হলো বাংলাদেশ। হারের শঙ্কা জাগল প্রবলভাবে। কিন্তু রোমাঞ্চের তখনও ঢের বাকি। দারুণ এক হেডে উৎসবে মাতলেন ইয়াসিন আরাফাত। ঘুরে দাঁড়ানোর গল্প লিখে সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতকে রুখে দিল অস্কার ব্রুসনের দল।
  • ‘ভারত ফেভারিট কিন্তু আমাদেরও সুযোগ আছে’
    সব দিক থেকে এগিয়ে ভারত। বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও ভারতকে একবাক্যে ফেভারিট মানছেন। কিন্তু মাঠের লড়াইয়ের আগে হাল ছাড়ার পক্ষে নন এই স্প্যানিশ কোচ। নিবেদন ও আত্মবিশ্বাসের দিক থেকে নিজের দলকে এ মুহূর্তে বিশ্বসেরা দাবি করে ব্রুসন প্রত্যয়ী কণ্ঠে বললেন-সুযোগ আছে আমাদেরও।
  • কিংস ও বাংলাদেশ দল এক নয়: ভারত কোচ
    কদিন আগে বসুন্ধরা কিংস কোচ হিসেবে মালদ্বীপে এএফসি কাপে অংশ নিয়েছে অস্কার ব্রুসন। পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হাল ধরেছেন এই স্প্যানিশ কোচ। সাফ চ্যাম্পিয়নশিপ মিশনও শুরু করেছেন জয় দিয়ে। এবার ব্রুসনের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। প্রতিপক্ষ কোচ ইগর ইস্তিমাচও যেন পরোক্ষভাবে খোঁচা দিতে টানলেন ক্লাব ফুটবল ও জাতীয় দলের পার্থক্য।
  • ‘সল্টলেকে ভালো খেলেও পারিনি, এখানে যেন পারি’
    কলকাতার সল্টলেকে হাতছাড়া হয়ে যাওয়া সেই জয়টা এখনও পোড়ায় বাংলাদেশকে। ভারতের বিপক্ষে সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচ সামনে রেখে ২০১৯ সালের সেই ম্যাচের স্মৃতি মনে পড়ছে মোহাম্মদ ইব্রাহিমের। এবার যেন জয় ধরা দেয়-এমন চাওয়া জানালেন এই মিডফিল্ডার।
  • ‘শ্রীলঙ্কার বিপক্ষে জয় ভারত ম্যাচে আত্মবিশ্বাস বাড়াবে’
    কষ্টে হলেও জয় মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। দলও পেয়েছে বাড়তি আত্মবিশ্বাস। জ্বর থেকে সেরে উঠে অনুশীলনে ফেরা মিডফিল্ডার সোহেল রানার মনে হচ্ছে, টুর্নামেন্টে শূভ সূচনা পাওয়ায় শক্তিশালী ভারতের বিপক্ষে আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে নামতে পারবে বাংলাদেশ।
  • ভারত ম্যাচের আগে ফিনিশিংয়ে মনোযোগ বাংলাদেশের
    গোলের খেলা ফুটবলে বাংলাদেশের সবচেয়ে দুর্ভাবনার জায়গাও ফিনিশিং নিয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে গোল মিলেছে, কিন্তু সেটা পেনাল্টি থেকে; গোলদাতা আবার ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই ফরোয়ার্ডদের ফিনিশিং নিয়ে আরও বেশি কাজ করছে বাংলাদেশ।
  • এই গোল শুধু আমার নয়, দলের সবার: তপু
    গোলের দায়িত্ব আক্রমণভাগ থেকে ডিফেন্ডারদেরও দিতে চাই-সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে বলেছিলেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ডিফেন্ডার তপু বর্মন কোচের চাওয়া পূরণ করেছেন। বাংলাদেশও সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে করেছে শুভসূচনা।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
    পরিকল্পনা অনুযায়ী পাসিং ফুটবলের পসরা মেলে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় রাখল বাংলাদেশ। গোলের অপেক্ষাও ফুরাল দ্বিতীয়ার্ধের শুরুর দিকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রত্যাশিত জয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরে যাত্রা শুরু করল বাংলাদেশ।
  • আত্মবিশ্বাসের ভেলায় দারুণ শুরুর আশায় বাংলাদেশ
    বাংলাদেশের প্রথম ও সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর কেটে গেছে দেড় যুগ। মাঝের সাত আসরের ব্যর্থতায় সেই সাফল্যে মলিন হয়ে গেছে অনেকটাই। ভুলে যাওয়া সেই স্বাদ ফিরে পাওয়ার অভিযান শুরুর আগে অধিনায়ক জামাল ভূইয়া দারুণ আশাবাদী। অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।
  • এশিয়ান টেবিল টেনিসে ফিলিস্তিনকে হারাল বাংলাদেশ
    এশিয়ান টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপের স্থান নির্ধারণী ম্যাচে দলগত বিভাগে জয়ের ধারায় আছে ছেলেরা। এবার হৃদয়-সজীবরা হারিয়েছে ফিলিস্তিনকে।
  • জাতীয় ভারোত্তোলনে মাবিয়ার সোনা জয়
    জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতার ৬৪ কেজি ওজন শ্রেণিতে সেরা হয়েছেন এসএ গেমসে দুটি সোনা জেতা ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত।
  • সোহেল রানার হালকা জ্বর, প্রস্তুতি সেরেছেন বাকিরা
    মালদ্বীপে পৌঁছানোর পর বাংলাদেশ দলের সবার কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে প্রস্তুতিও শুরু করেছে তারা।
  • টেবিল টেনিসে নেপাল ও আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়
    গ্রুপ পর্বে ছেলে ও মেয়েদের দলগত বিভাগে শক্তিশালী দলগুলোর বিপক্ষে পেরে ওঠেনি বাংলাদেশ টেবিল টেনিস দল। তবে স্থান নির্ধারণী ম্যাচে জয়ের দেখা পেয়েছে উভয় বিভাগে।
  • মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ দল
    সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরে অংশ নিতে মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দলের সবাই ভালো আছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ‘হৃদয় দিয়ে’ খেলতে চান হৃদয়
    প্রাথমিক দলে তার ডাক পাওয়াটাই চমকপ্রদ ঘটনা। দুপুরে দেওয়া ২৬ জনের দলে ছিলেন না মোহাম্মদ হৃদয়। সন্ধ্যায় ডাক পেলেন ক্যাম্পে। ছয় দিনের অনুশীলনে কোচের নজর কেড়ে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৩ জনের চূড়ান্ত দলে জায়গা করে নিলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার! হৃদয়ের নিজেরও বিস্ময়ের ঘোর কাটছে না। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় এই তরুণ জানালেন উচ্ছ্বাস, আনন্দ, আগামী দিনের ভাবনা। সেখানে বেশ পরিণত তিনি।
  • গ্র্যান্ডমাস্টার্স দাবায় জিয়া ৫ম, রাজীব ১৬তম
    ভারতের সংকেত চ্যাটার্জিকে হারালেও জিয়াউর রহমানের শেষটা হলো না সেরা সাফল্যের হাসি দিয়ে। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবায় পঞ্চম হয়েছেন বাংলাদেশের এই গ্র্যান্ডামাস্টার।
  • সাফের চূড়ান্ত দলে নতুন মুখ হৃদয়
    প্রাথমিক দল ঘোষণার ছয় ঘণ্টা পর ডাক পেয়েছিলেন মোহাম্মদ হৃদয়। আবাহনী লিমিটেডের এই তরুণ মিডফিল্ডার টিকে গেলেন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য অস্কার ব্রুসনের দেওয়া ২৩ জনের চূড়ান্ত দলে।
  • সাফে খেলা হচ্ছে না কিংসলের
    পাওয়া নাও যেতে পারে, এই শঙ্কা মাথায় রেখেই সাফ চ্যাম্পিয়নশিপের দলে এলিটা কিংসলেকে রাখা হয়েছিল। বাফুফে চেষ্টা করেছিল নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব নেওয়া এই ফরোয়ার্ডকে লাল-সবুজের জার্সিতে খেলানোর। আপাতত তা হচ্ছে না। কিংসলেকে খেলাতে ফিফা-এএফসির কাছ থেকে ছাড়পত্র পায়নি বাংলাদেশ।
  • ‘আগে শ্রীলঙ্কা পরে ভারত ম্যাচের ভাবনা’
    দায়িত্ব নেওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন সময় পেয়েছেন মাত্র ছয় দিন। এত অল্প সময়ে দলকে নতুন কৌশলে গুছিয়ে নেওয়া কঠিন, মানছেন এই স্প্যানিশ কোচ । তবে দল যে একেবারেই কৌশল রপ্ত করতে পারেনি, তা মনে করেন না তিনি। দলের সবার মধ্যে নিজেদের মেলে ধরার আত্মবিশ্বাসও দেখতে পাচ্ছেন ব্রুসন।
  • দলের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার তাড়না দেখছেন জামাল
    এক দশক ধরে সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের বৈতরণীই পেরুতে পারছে না বাংলাদেশ। আসরের হিসেবে চারটিতে এই হতাশা সঙ্গী। ব্যর্থতার এই বৃত্তে জামাল ভূইয়া ঘুরপাক খাচ্ছেন ২০১৩ সাল থেকে, তিন আসর ধরে। এবার গণ্ডিটি ভাঙতে আশাবাদী এই মিডফিল্ডার। সতীর্থদের ওপর আস্থাও আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কের।
  • ড্রয়ের বৃত্ত ভাঙলেন রাজীব
    টানা ছয় রাউন্ড ড্র করা এনামুল হোসেন রাজীব অবশেষে ড্রয়ের বৃত্ত ভেঙেছেন। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবায় বাংলাদেশের আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান করেছেন ড্র।
  • বাংলাদেশের গোল উৎসবে সাবিনার হ্যাটট্রিক
    এএফসি এশিয়ান কাপের বাছাই থেকে ছিটকে যাওয়ার পর হংকংয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে গোল উৎসব করেছে বাংলাদেশ মহিলা ফুটবল দল। হ্যাটট্রিক করেছেন অধিনায়ক সাবিনা খাতুন।
  • ড্র করেই চলেছেন গ্র্যান্ডমাস্টার রাজীব
    জয়ের শুরুর পর সেই যে ড্রয়ের বৃত্তে বন্দী হলেন এনামুল হোসেন রাজীব। এরপর আর এই বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারছেন না কোনোভাবেই। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবায় আবারও পয়েন্ট ভাগাভাগি করেছেন এই গ্র্যান্ডমাস্টার।
  • জামাল-জুয়েলদের পজিশনভিত্তিক ফুটবলের অনুশীলন
    সাফ চ্যাম্পিয়নশিপে চার প্রতিপক্ষকেই নিজেদের চেয়ে শক্তিশালী ধরে নিয়ে পরিকল্পনা আঁটছে বাংলাদেশ। তাই তাদের অনুশীলনে গুরুত্ব পাচ্ছে পজিশনভিত্তিক খেলার কৌশল রপ্ত করা। এ জন্য তৃতীয় দিনের প্রস্তুতিতে জোন টু জোন ভাগ করে পাসিং ফুটবল খেলে আক্রমণ শানানোর উপায় জামাল-জুয়েলদের শেখালেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘আক্রমণ করার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণও পণ্ড করতে হবে’
    মূল কাজ তো করতেই হবে, সঙ্গে রক্ষণের কাজেও ফরোয়ার্ডদের এগিয়ে আসতে বলেছেন অস্কার ব্রুসন। বাংলাদেশ কোচের ভাবনা অনুযায়ীই খেলতে প্রস্তুত সুমন রেজা। এই ফরোয়ার্ড জানালেন, গোলের জন্য চেষ্টার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণ ভেস্তে দেওয়ার কাজেও ভূমিকা রাখতে চান তারা।
  • ড্রয়ের বৃত্তে বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার
    ড্রয়ের বৃত্তে আগে থেকে বন্দী ছিলেন এনামুল হোসেন রাজীব। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবায় এবার বাংলাদেশের আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের অবস্থাও একই। তবে এ রাউন্ডে জয়ে ফিরেছেন ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান।
  • অনূর্ধ্ব-২৩ দলে ইংল্যান্ড প্রবাসী জুলকারনাইন
    জাতীয় দলের ১১ জনকে রেখে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জায়গা পেয়েছেন ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশি মিডফিল্ডার ইউসুফ জুলকারনাইন হক।
  • জিকো-সোহেল-রানার ‘কমিউনিকেশন স্কিলে’ জোর
    সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে তিন গোলরক্ষকের সঙ্গে স্রেফ ছয়টি সেশন কাজ করার সুযোগ পাচ্ছেন নুরুজ্জামান নয়ন। এই অল্প সময়ে বড় কোনো পরিবর্তনের পক্ষে নন তিনি। গোলরক্ষকদের এই কোচ জোর দিচ্ছেন আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল ও আশরাফুল ইসলাম রানাদের যোগাযোগের দক্ষতা বাড়ানোর দিকে।
  • শুরুতেই শেষ রোমান, আশা জাগিয়ে বিদায় রুবেলের
    বাছাইয়ে প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি রোমান সানা। দেশের এই তারকা আর্চার বিশ্বচ্যাম্পিয়নশিপ্সে ব্রোঞ্জ পদক ধরে রাখার মিশনে এলিমিনেশন রাউন্ডেও থাকলেন বিবর্ণ। রিকার্ভ পুরুষ এককে বাংলাদেশের বাকি দুই আর্চার রাম কৃষ্ণ সাহা ও হাকিম আহমেদ রুবেলও পারেননি চমক দেখাতে।
  • গ্র্যান্ডমাস্টার্স দাবায় রাজীবের টানা চতুর্থ ড্র
    জয়ে শুরুর পর ড্রয়ের বৃত্তে বন্দি হয়ে পড়েছেন এনামুল হোসেন রাজীব। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবায় বাংলাদেশের এই গ্র্যান্ডমাস্টার টানা চার ম্যাচে করেছেন পয়েন্ট ভাগাভাগি।
  • প্রথম দিনের অনুশীলনে পাসিং, শুটিংয়ে গুরুত্ব ব্রুসনের
    দুপুর গড়ানোর পরপরই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কোচিং স্টাফদের নিয়ে নেমে পড়লেন অস্কার ব্রুসন। মাঠের একপ্রান্তে ডামিম্যানগুলো বসিয়ে, নানা ছক কেঁটে সাজিয়ে নিলেন ছক। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সারলেন প্রথম দিনের অনুশীলন। সেখানে পাসিং, বলের ওপর নিয়ন্ত্রণ এবং শুটিং নিয়ে কাজ করলেন তিনি।
  • এই বাংলাদেশ বিস্ময় উপহার দিতে পারে: কিংসলে
    সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা সঙ্গী বাংলাদেশ দলের। অতীতের ওই চোখ রাঙানির কারণে বড় স্বপ্ন দেখাও কঠিন। কিন্তু আশাবাদী এলিটা কিংসলে। প্রথমবারের মতো জাতীয় দলের জার্সিতে অনুশীলন করার রোমাঞ্চ নিয়ে এই ফরোয়ার্ড জানালেন, ভিন্ন একটা দল হয়ে উঠতে পারে বাংলাদেশ। সাফে উপহার দিতে পারে বিস্ময়ও।
  • ব্রুসনের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে হবে: জামাল
    প্রথম দিনের অনুশীলনের শুরুতে নতুন কোচের সঙ্গে হলো পরিচয় পর্ব। এরপর পাসিং, বলের নিয়ন্ত্রণ নিয়ে কাজ হলো। অনুশীলন শেষে সন্ধ্যায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, নতুন কোচের কৌশলের সঙ্গে আস্তে আস্তে মানিয়ে নিতে হবে তাদের।
  • দলগত রিকার্ভ থেকে বাংলাদেশের বিদায়
    প্রথম সেট ড্র। দ্বিতীয় সেটে জয়। তাতে দারুণ আশা জাগাল বাংলাদেশ। কিন্তু রোমান-রাম কৃষ্ণ-রুবেল ছন্দ হারালেন শেষ দুই সেটে। বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসের পুরুষ দলগত রিকার্ভের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেল বাংলাদেশ।
  • গ্র্যান্ডমাস্টার্স দাবায় জিয়া, রাজীবের ড্র
    গ্র্যান্ডমাস্টার্স দাবায় জয়ের ধারায় থাকতে পারেননি গ্র্যান্ডামাস্টার জিয়াউর রহমান। আবারও ড্র করেছেন দেশের আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। আগের রাউন্ডে হেরে যাওয়া ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান জয়ে ফিরেছেন।
  • অপেক্ষা শেষের হাসি কিংসলের
    বাংলাদেশের নাগরিক হিসেবে গত জুন থেকে প্রিমিয়ার লিগে খেলছেন এলিটা কিংসলে। এবার তার সামনে নতুন দেশের প্রতিনিধিত্ব করার হাতছানি। সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক দলে জায়গা পেয়ে অপেক্ষা শেষ হয়েছে তার। ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড এখন লাল-সবুজ জার্সি গায়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের দিকে তাকিয়ে।
  • বাংলাদেশ ‘লুজার’ নয়, জামালদের বোঝাতে চান নতুন কোচ
    প্রায় সব প্রতিপক্ষই র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। তাই লড়াই শুরুর আগেই হয়তো একটু পিছিয়ে যায় বাংলাদেশ। বেশি গোল হজম করা যাবে না, খেলোয়াড়দের মাঝে এমন রক্ষণাত্মক ভাবনা চলে আসে। এখানটায় পরিবর্তন চান অস্কার ব্রুসন। বাংলাদেশের নতুন কোচ জানালেন, ফুটবলারদের মানসিকতায় পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করবেন তিনি।
  • ইরানের কাছে ৫ গোলে হারল সাবিনা-কৃষ্ণারা
    শক্তিশালী ইরানের বিপক্ষে লক্ষ্য ছিল অভিজ্ঞতা নেওয়ার। কিন্তু সে অভিজ্ঞতা সাবিনা-কৃষ্ণাদের জন্য সুখের হলো না মোটেও। এএফসি এশিয়ান কাপের বাছাইয়ে গতবারের চেয়ে এবার আরও বড় ব্যবধানে হেরেছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • আমি উইনার কিন্তু জাদুকর নই: ব্রুসন
    বাংলাদেশ দলের হাল ধরার পর প্রথম সংবাদ সম্মেলনে এলেন অস্কার ব্রুসন। ভাঙা বাংলায় ‘ধন্যবাদ’ জানিয়ে শুরু করলেন কথা। বসুন্ধরা কিংসের হয়ে পাওয়া সাফল্যের উদাহরণ টেনে স্বপ্ন দেখালেন। আবার মাত্র এক সপ্তাহে ফুটবলকে বদলে দেওয়া যায় না-মনে করিয়ে দিলেন এই বাস্তবতাও।
  • বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসে এবার রোমানের স্কোর ৬৩৬
    ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপসে আলো ছড়িয়েছিলেন রোমান সানা। কিন্তু রিকার্ভ পুরুষ এককের ব্রোঞ্জ ধরে রাখার অভিযানে এবার যুক্তরাষ্ট্রে শুরুটা ভালো হলো না বাংলাদেশের এই তারকা আর্চারের। কোয়ালিফিকেশন রাউন্ডে তিনি যেতে পারেননি আগেরবারের স্কোরের কাছাকাছিও।
  • ইরানের বিপক্ষে অভিজ্ঞতা নেওয়াই সাবিনা-কৃষ্ণাদের লক্ষ্য
    এএফসি এশিয়ান কাপের বাছাইয়ে দুই দলের সবশেষ দেখা হয়েছিল ২০১৪ সালে। সেবার ইরানের কাছে হেরেছিল বাংলাদেশ। আবারও শক্তিশালী এই প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে গোলাম রব্বানী ছোটনের দল। তবে চাওয়া-পাওয়ার প্রশ্নে বড় স্বপ্ন নেই তার। অভিজ্ঞতা নেওয়াই মূল লক্ষ্য বাংলাদেশ কোচের।
  • সালাউদ্দিন-ব্রুসন বৈঠকে শুধুই সাফ চ্যাম্পিয়নশিপ
    ক্লাবের হয়ে আপাতত দায়িত্বে ইতি। এবার অস্কার ব্রুসনের সামনে জাতীয় দলকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ। কাজ শুরুর আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশন- বাফুফে প্রধান কাজী সালাউদ্দিনের সঙ্গে বসেছিলেন স্প্যানিশ কোচ। সেখানে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপ।
  • ইউক্রেনের গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ
    বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীবের ড্রয়ের দিনে আলো ছড়িয়েছেন ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান। দ্বিতীয় রাউন্ডে ইউক্রেনের গ্র্যান্ডমাস্টারকে রুখে দিয়েছেন তিনি।
  • ফুটবলে উন্নতিতে বাংলাদেশকে সাহায্য করতে চায় স্পেন
    ফুটবলে ব্যর্থতার চক্রেই পড়ে থাকা বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।
  • জর্ডানের বিপক্ষে সাবিনা-কৃষ্ণাদের বড় হার
    প্রত্যয় ছিল সেরাটা দেওয়ার, লড়াই করার। তবে জর্ডানের বিপক্ষে ম্যাচে তেমন কিছু করতে পারলেন না সাবিনা-কৃষ্ণারা। বড় হার দিয়ে মেয়েদের এএফসি এশিয়ান কাপের বাছাই শুরু করল বাংলাদেশ।
  • জর্ডানের বিপক্ষে সেরাটা দেওয়ার প্রত্যয় সাবিনা-কৃষ্ণাদের
    লিগ শেষে দেশে প্রস্তুতি নেওয়ার পর নেপালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে সাবিন-কৃষ্ণারা। এবার এএফসি এশিয়ান কাপের বাছাইয়ের মূল লড়াইয়ে নামার অপেক্ষা। বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন জানালেন, শক্তিশালী প্রতিপক্ষ জর্ডানের বিপক্ষে সেরাটা দিতে প্রস্তুত তার দল।
  • ১২ গ্র্যান্ডমাস্টার নিয়ে শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা
    বাংলাদেশ, ভারত, ইরান, ইউক্রেন, বেলজিয়াম ও চেক প্রজাতন্ত্রের ১২ জন গ্র্যান্ডমাস্টারসহ মোট ৬০ জন দাবাড়ু নিয়ে শুরু হচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা।’ শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে এই আসর আয়োজন করছে বাংলাদেশ দাবা ফেডারেশন।
  • ফাইনাল খেলতে ‘১০ পয়েন্ট’ চাই: জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা বাংলাদেশের সঙ্গী। আরেকটি সাফ দুয়ারে কড়া নাড়তেই ব্যর্থতায় ভরা অতীত উঠে আসছে আলোচনায়। এমনকি বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও দেখাচ্ছেন না বড় স্বপ্ন। তবে, সুযোগ যে আছে, মানছেন তিনি।
  • কিংসলেকে খেলানোর জন্য বাফুফের দৌড়ঝাঁপ
    ফিফা ও এএফসির ছাড়পত্র না পাওয়ায় নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারেননি এএফসি কাপে। তবে সাফ চ্যাম্পিয়নশিপের দলের খেলোয়াড় হিসেবে এই ফরোয়ার্ডের নাম নিবন্ধন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে এখনও তার বাংলাদেশের হয়ে খেলার বিষয়টি নিয়ে কাটেনি অনিশ্চয়তা।
  • ১০ বছরের নীলাভার কাছে দাবার রানীর হার
    আগের তিন রাউন্ডে ১০ বছর বয়সী নীলাভা ছিলেন দর্শক। রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ দলের বাকি সতীর্থদের খেলা দেখেছেন। চতুর্থ রাউন্ডে প্রথম খেলতে নামলেন লিগে। নেমেই বড় এক চমক উপহার দিয়েছেন। ‘দাবার রানী’ রানী হামিদকে হারিয়ে দিয়ে শিরোনামে উঠে এসেছেন নীলাভা!
  • শেষ ম্যাচের হারে ‘অনেক হতাশ’ জেমি
    ফিলিস্তিনের কাছে হারের পর জেমি ডে দলের খেলা নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছিলেন। কিরগিজস্তানের কাছে হারের পর বলেছিলেন, এক দিন পর ম্যাচ খেলা কঠিন। কিন্তু কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আশা জাগিয়ে হারের পর বাংলাদেশ কোচ বললেন, তিনি ভীষণ হতাশ।
  • কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের কাছেও হারল বাংলাদেশ
    ম্যাচের শুরুতেই এগিয়ে গেল বাংলাদেশ। আশা জাগলো ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার শেষটা অন্তত ভালোভাবে শেষ করার। কিন্তু পরে খেই হারিয়ে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের কাছে হেরেই গেল বাংলাদেশ।
  • নেপালের বিপক্ষে আশা জাগিয়েও পারল না মেয়েরা
    লিগে দুর্বল দলের বিপক্ষে ভুরিভুরি গোল করা সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার পারলেন না ছাপ রাখতে। শেষ দিকের গোলে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছিলেন তহুরা খাতুন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা তাই হলো নেপালের বিপক্ষে হারের হতাশা দিয়ে।
  • কিরগিজস্তানে ‘শেষ ভালোর’ অপেক্ষায় বাংলাদেশ
    মূল লক্ষ্য সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি। ম্যাচের ফল তাই মূখ্য নয় তেমন একটা। কিন্তু যেকোনো হারই যে হতাশার। তাই ফিলিস্তিন ও কিরগিজস্তানের বিপক্ষে হারের পর ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। ‘শেষ ভালো’ দিয়ে শেষ করতে চায় কিরগিজস্তানের ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট।
  • নেপালে ভালো কিছুর আশা বাংলাদেশের মেয়েদের
    নেপালের বিপক্ষে সবশেষ মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা সুখের নয় মোটেও। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের দেখায় হেরেছিল বাংলাদেশ। এবার নেপালের বিপক্ষে ভালো ফলের আশা বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটনের।
  • বাংলাদেশকে সহজেই হারাল কিরগিজস্তান
    শুরুর একাদশে এলো চার পরিবর্তন। আগের ম্যাচের তুলনায় আক্রমণের ধার বাড়ল কিছুটা। ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে প্রথম গোলের দেখাও পেল বাংলাদেশ। কিন্তু দিন শেষে ফলে এলো না কোনো পরিবর্তন। শক্তিশালী কিরগিজস্তানের বিপক্ষে হারের হতাশাই সঙ্গী হলো জেমি ডের দলের।
  • নেপালে সাবিনা-কৃষ্ণারা সবাই ‘নেগেটিভ’
    এএফসি এশিয়ান কাপের বাছাই সামনে রেখে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে নেপালে গেছে বাংলাদেশ মহিলা ফুটবল দল। নিয়ম অনুযায়ী খেলোয়াড়, কোচ, কর্মকর্তাদের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। সবার রিপোর্ট ‘নেগেটিভ’ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • কিরগিজস্তান ম্যাচে দলে পরিবর্তনের ইঙ্গিত জেমির
    টুর্নামেন্ট শুরুর আগেই জেমি ডে ইঙ্গিত দিয়েছিলেন সবাইকে সুযোগ দেওয়ার। সে পথেই হাঁটছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ। কিরগিজস্তান ম্যাচের দলে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন জেমি। জাতীয় দলের মিডফিল্ডার রাকিব হোসেন আত্মবিশ্বাসী কণ্ঠে দিয়েছেন, দ্বিতীয় ম্যাচে আরও ভালো খেলার প্রত্যয়।
  • অভিষেকের ১০ মিনিট নিয়ে রোমাঞ্চিত কানাডা প্রবাসী রাহবার
    জাতীয় দলের জার্সিতে অভিষেক মানেই স্বপ্ন পূরণের আনন্দ। কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খানের মনে এখন সেই অনুভূতি। কিন্তু ফিলিস্তিনের বিপক্ষে দল হেরে যাওয়ায় ২৫ বছর বয়সী এই মিডফিল্ডারের রোমাঞ্চের মাঝে কিছুটা হতাশাও আছে।
  • ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ
    চার ডিফেন্ডারের ছক থেকে বেরিয়ে তিন সেন্টার-ব্যাক খেলানো হলো। মাঝমাঠে শক্তি বাড়ানো হলো কিছুটা। কিন্তু কৌশলের এই বদল, ম্যাচের আগে লড়াই করার প্রত্যয়ের ছাপ মাঠের খেলায় দেখা গেল যৎসামান্যই। রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকল সবাই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে অনুমিতভাবেই হারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • ফিলিস্তিন ম্যাচে ‘নতুন কৌশলে’ খেলব: জেমি
    সচারচর রক্ষণাত্মক কৌশলই দলকে খেলান জেমি ডে। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ কোচ। যদিও ‘নতুন কৌশল’ নিয়ে সরাসরি কিছুই বলেননি এই ইংলিশ কোচ।
  • ফিলিস্তিনের বিপক্ষে লড়তে প্রস্তুত: জামাল
    পাঁচ দিনের অনুশীলনে দল গুছিয়ে নিয়েছে অনেকটা। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রতিপক্ষ শক্তিশালী ফিলিস্তিন। অধিনায়ক জামাল ভূইয়াও সমীহ করছেন প্রতিপক্ষকে। প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতিও দিলেন লড়াইয়ের।
  • ফিলিস্তিনের ‘শক্তি ও দুর্বলতা’ খুঁজে পেয়েছে বাংলাদেশ দল
    বিশ্রামের দিনে কাজ ছিল কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ দেখা। ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিনের শক্তি-দুর্বলতা খুঁজে বের করা। দলবল নিয়ে মাঠে গিয়ে তা খুঁজে বের করেছেন জেমি ডে। জামাল-রাফি-সাদদের সঙ্গে কাজও শুরু করেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ থেকে ‘শিখবে’ বাংলাদেশ
    কিরগিজস্তানে পৌঁছানোর পর টানা তিন দিন অনুশীলনের পর বৃহস্পতিবার জামাল-রাফিদের বিশ্রাম দিয়েছেন জেমি ডে। তবে, পুরোপুরি অলস সময় কাটবে না দলের। কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ দেখে নিজেদের করণীয় ঠিক করার দিকে মনোযোগ থাকবে কোচ, খেলোয়াড় সবার।
  • দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে বাংলাদেশ
    চার বছর বিরতির প্রথা ভেঙে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। আলোচনা-সমালোচনা চলছে। এরই মধ্যে ইতিবাচক সাড়া দিয়েছে আফ্রিকা মহাদেশ। বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দক্ষিণ এশিয়ার এই চার দলও দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে তাদের অবস্থান জানিয়েছে।
  • তরুণ শিষ্য মিতুলকে নিয়ে উচ্ছ্বসিত গোলকিপিং কোচ
    আস্থার প্রতিদান শতভাগ দিতে না পেরে পিছিয়ে পড়েছেন অভিজ্ঞ শহিদুল আলম সোহেল। দলের প্রথম পছন্দের গোলরক্ষক এখন আনিসুর রহমান জিকো। সঙ্গে কদিন আগে যোগ দিয়েছেন তরুণ গোলরক্ষক মিতুল মারমা। তিন জনের সঙ্গে নতুন করে কাজ শুরু করেছেন গোলকিপিং কোচ লেস ক্লিভেলি। প্রত্যেকের সমস্যা খুটিয়ে খুটিয়ে বের করে শুধরে দিচ্ছেন।
  • জামালদের ‘টিম কম্বিনেশন’ ট্রেনিং শুরু
    গত দুই দিনের অনুশীলনে প্রাধান্য পেয়েছিল রিকভারি, ফিটনেস, সেট পিসের মতো বিষয়গুলো। তৃতীয় দিনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে গুরুত্ব দিলেন মাঠের লড়াই শুরুর আগে ‘টিম কম্বিনেশন’ ঠিক করে নেওয়ার দিকে।
  • কিরগিজস্তানে দ্রুত মানিয়ে নিয়েছেন জামাল-জিকোরা
    বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। এ কারণে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তেমন কোনো সমস্যা হয়নি বাংলাদেশের ফুটবলারদের।
  • কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলার জন্য কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী রোববার থেকে তারা অনুশীলন শুরু করবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • রায়ো ভায়েকানোর ‘সি’ দলে বাংলাদেশি বংশোদ্ভূত জিদান
    বাবা-মা সিলেটের। তার জন্ম-বেড়ে ওঠা ইংল্যান্ডে। বাংলাদেশি বংশোদ্ভূত জিদান মিয়া সাড়া ফেলে দিয়েছেন স্পেনের লা লিগার দল রায়ো ভায়েকানোতে যোগ দিয়ে। অবশ্য মূল দলে নয়, ‘সি’ দলে। ২০ বছর বয়সী এই মিডফিল্ডারের বাবা-মায়ের চাওয়া, ছেলের গায়ে উঠুক বাংলাদেশের জার্সি।
  • দেশের বাইরে খেলার স্বপ্ন নিয়ে জাতীয় দলে মিতুল
    একদিনের ব্যবধানে দুইরকম অভিজ্ঞতা। একদিকে প্রথমবারের মতো জাতীয় দলে ঠাঁই পাওয়ার অবিস্মরণীয় আনন্দ-উচ্ছ্বাস। অন্যদিকে ৮ গোল হজমের দুঃসহ-দুঃস্বপ্নের অভিজ্ঞতা। তাতে ভড়কে যাচ্ছেন না মিতুল মারমা। এগিয়ে যেতে চান সব অভিজ্ঞতাকে সঙ্গী করেই। প্রত্যাশার প্রতিদান দিয়ে রাঙামাটি থেকে উঠে আসা এই তরুণ গোলরক্ষক রাঙাতে চান আগামীর পথচলা।
  • জনির চোটে কিরগিজস্তান যাচ্ছেন সুমন
    এএফসি কাপে মোহন বাগানের বিপক্ষে পাওয়া চোট ছিটকে দিয়েছে মাশুক মিয়া জনিকে। কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে যাওয়া বাংলাদেশ দলে তাই এসেছে পরিবর্তন। বসুন্ধরা কিংসের মিডফিল্ডার জনির বদলে উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজাকে নেওয়া হয়েছে দলে।
  • ‘লম্বা রেসের ঘোড়া’ হতে চান ডিফেন্ডার আতিকুজ্জামান
    এর আগেও দুইবার ক্যাম্পে ডাক পড়েছিল। কড়া নেড়েছিলেন জাতীয় দলের দরজায়। কিন্তু দুবারই চূড়ান্ত দলে জায়গা না পাওয়ার হতাশা হয়েছিল সঙ্গী। মোহাম্মদ আতিকুজ্জামান ভেঙে পড়েননি মোটেও। বরাবরই বিশ্বাস করেছেন-সুযোগ আসবে; করে যেতে হবে শুধু নিজের কাজটুকু। অবশেষে গেরো ছুটেছে, ফুরিয়েছে অপেক্ষা।
  • বাংলাদেশ দলে ডাক পেয়ে উচ্ছ্বসিত দুই প্রবাসী ফুটবলার
    জামাল ভূইয়া, কাজী তারিক রায়হানের পর এবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন আরও দুই প্রবাসী ফুটবলার। ফ্রান্স প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান দেশের হয়ে সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত। দুই জনই প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশের ফুটবলকে সাফল্য এনে দেওয়ার।
  • ফ্রান্স ও কানাডা প্রবাসী ফুটবলার নিয়ে বাংলাদেশ দল
    অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল দিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। দুই প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানকে রেখেছেন ইংলিশ কোচ।
  • মেয়েদের এশিয়ান কাপ বাছাই: জর্ডান ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের
    গ্রুপের দুই প্রতিপক্ষের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে থাকা জর্ডানের বিপক্ষে ম্যাচ দিয়ে মেয়েদের এশিয়ান কাপের বাছাই শুরু করবে বাংলাদেশ।
  • সাফে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা
    রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হতে যাওয়া এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • তিন প্রীতি ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ কোচ
    ছুটি কাটিয়ে বাংলাদেশে ফিরেই শুরু হয়ে গেছে জেমি ডের ব্যস্ততা। বেশ ব্যস্ত এক সূচির আগে গুছিয়ে নিতে হবে দল। বাংলাদেশ প্রিমিয়ার লিগে দেখতে হবে সম্ভাবনাময় ফুটবলারদের খেলা। মূল লক্ষ্য অবশ্যই সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এর আগে তিনটি প্রীতি ম্যাচও বেশ গুরুত্ব পাচ্ছে জাতীয় দলের কোচের কাছে।