• কাবরেরা প্রতিশ্রুতিতে ‘ফ্যান্টাস্টিক’ কিছু নেই
    হাভিয়ের কাবরেরার চোখে প্রস্তুতি দুর্দান্ত। ট্রেনিং সেশনগুলোর অভিজ্ঞতাও ঠিক তাই। কিন্তু এশিয়ান কাপের বাছাইয়ে চমকপ্রদ ফল এনে দেওয়ার প্রতিশ্রুতি নেই জাতীয় ফুটবল দলের কোচের কণ্ঠে। বরং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার সেই চেনা সুরেই কথা বললেন তিনি।
  • বড় ব্যবধানে হেরে বাংলাদেশের সেমি-ফাইনালের আশা শেষ
    প্রথম কোয়ার্টারে দুই গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয় কোয়ার্টারে বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিল। কিন্তু পরে ছন্দ হারিয়ে একের পর এক গোল খেয়ে বড় ব্যবধানেই হারল মালয়েশিয়ার কাছে। ফলে এশিয়া কাপের সেমি-ফাইনালে খেলার আশা গুঁড়িয়ে গেল এবারও।
  • সালাউদ্দিনের ‘সিম্পল চাওয়া’
    সবশেষ ১৯৮০ সালে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলেছিল বাংলাদেশ। এরপর কেবল সময়ের ডানায় চেপে বছর আর আসর গড়িয়েছে, বাছাইয়ের বৈতরণী পেরুতে পারেনি দল। এবারও পারবে কিনা, সে প্রশ্নের উত্তর মিলবে কিছুদিন পর। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়ে রাখলেন নিজের চাওয়া। জামাল ভূইয়া-আনিসুর রহমান জিকোদের কাছে শতভাগ নিবেদন ও পারফরম্যান্সের প্রত্যাশা তার।
  • চোটে কিংসের চার জনকে নিয়ে অনিশ্চয়তা
    দুয়ারে কড়া নাড়ছে এশিয়ান কাপের বাছাই। কিন্তু চোটের মিছিল চলছে জাতীয় দলে। আগেই ক্যাম্প থেকে চোটের কারণে ছিটকে গেছেন শহীদুল আলম সোহেল, সাদউদ্দিন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। এবার এএফসি কাপ খেলতে কলকাতায় গিয়ে চোট পাওয়া বসুন্ধরা কিংসের চার খেলোয়াড়কে নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।
  • ‘দলে জায়গা পাওয়ার চ্যালেঞ্জ থাকা ভালো’
    মাঝমাঠে নিয়মিত সেনানী জামাল ভূঁইয়া ও সোহেল রানা। আছেন মাশুক মিয়া জনি, বিপলু আহমেদরাও। পাপন সিংয়ের জন্য সুযোগ মেলা কঠিনই। তবে উত্তর বারিধারার এই মিডফিল্ডার আশা ছাড়ছেন না। জায়গা পাওয়ার চ্যালেঞ্জকে দেখছেন ইতিবাচক দৃষ্টিতে।
  • রিতু মনি ১৩৬, লতা ১০৯, ইন্দিরা রোড ৭৩!
    এক দলের ইনিংসে বয়ে গেল রানের বন্যা। দুই জন করলেন সেঞ্চুরি। আরেক দল পুরো পঞ্চাশ ওভার খেলেও করতে পারল না একশ! মেয়েদের ঢাকা প্রিমিয়ার লিগে ইন্দিরা রোড ক্রীড়া চক্রকে বিশাল ব্যবধানে হারাল খেলাঘর সমাজ কল্যাণ সংঘ।
  • এশিয়া কাপ হকি: ভালো শুরুর পর বড় হার বাংলাদেশের
    শুরুটা আশা জাগানিয়া। পেনাল্টি গোলে এগিয়ে গিয়ে চমক দেওয়ার বার্তা দিলেন খোরশেদুর রহমান-রোমান সরকাররা। কিন্তু ওই অতটুকুই। এরপর সময় যত গড়াল, একটু একটু করে খেই হারিয়ে বাংলাদেশ দল এশিয়া কাপ হকি শুরু করল বড় হার দিয়ে।
  • প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে হারল বাংলাদেশ
    ফল অনুমিতই ছিল। লক্ষ্য ছিল বড় দলের বিপক্ষে খেলে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নেওয়া। এশিয়া কাপ হকি মাঠে গড়ানোর আগে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচটিতে ভারতের বিপক্ষে অবশ্য প্রতিরোধও গড়তে পারেনি বাংলাদেশ।
  • কাবরেরার ধাঁচে অভ্যস্ত হচ্ছেন সাদ-হেমন্তরা
    চলমান ক্যাম্পের অনেকেই হাভিয়ের কাবরেরার সঙ্গে প্রথম কাজ করছেন। চতুর্থ দিনের প্রস্তুতি শেষে স্বস্তির বার্তা দিলেন কাবরেরার সহকারী মাসুদ পারভেজ কায়সার। জানালেন সাদউদ্দিন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসরা নতুন কোচের কৌশলের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠছেন।
  • পেশাদার বক্সিং: নেপালের ভারতকে হারিয়ে সেরা বাংলাদেশের আল আমিন
    প্রথমবারের মতো দেশে পেশাদার বক্সিংয়ের ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে। পেশাদার যুগে প্রবেশের ক্ষণটা রাঙিয়ে রাখার উপলক্ষও এলো আল আমিনের হাত ধরে। নেপালের প্রতিযোগীকে হারিয়ে ওয়েল্টারওয়েট ক্যাটাগরিতে সেরা হয়েছেন বাংলাদেশের এই বক্সার।
  • কাবরেরার ‘কনসেপ্ট’ একই, ‘টেকনিক’ ভিন্ন
    অস্কার ব্রুসন, মারিও লেমোস হয়ে জাতীয় দলের কোচের ব্যাটন এখন হাভিয়ের কাবরেরার হাতে। অনেকের মতো সাদউদ্দিনেরও অল্প সময়ের মধ্যে তিন কোচের সঙ্গে কাজ কারার অভিজ্ঞতা হচ্ছে। সেই অভিজ্ঞতা থেকে জাতীয় দলের এই ফরোয়ার্ড জানালেন, তিন কোচের চিন্তা-ভাবনা একই, কিন্তু কৌশল ভিন্ন।
  • প্রস্তুতি ম্যাচে ইন্দোনেশিয়াকে হারাল বাংলাদেশ হকি দল
    এশিয়া কাপের মাঠের লড়াই শুরুর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে দুটি চাওয়াই পূরণ হলো বাংলাদেশের। স্বাগতিক ইন্দোনেশিয়াকে হারিয়ে নিজেদের পরখ করে নেওয়ার পাশাপাশি বাড়তি আত্মবিশ্বাসও সঞ্চয় করে নিল দল।
  • ‘জিকো-ইব্রাহিমদের চ্যালেঞ্জ জানানোর মতো খেলোয়াড় ক্যাম্পে আছে’
    মঙ্গোলিয়ার বিপক্ষে গত মার্চের প্রীতি ম্যাচে বাংলাদেশ দলে ছিলেন বসুন্ধরা কিংসের ১১ জন। এ মুহূর্তে তারা ব্যস্ত এএফসি কাপ নিয়ে। হাভিয়ের কাবরেরা তাই বাকিদের পরখ করে নেওয়ার সুযোগ পাচ্ছেন। শেখ রাসেল ক্রীড়া চক্রের ডিফেন্ডার রহমত মিয়ার বিশ্বাস, কিংসের খেলোয়াড়দের পেছনে ফেলে জাতীয় দলে সুযোগ নেওয়ার সামর্থ্য বর্তমান ক্যাম্পের সবারই আছে।
  • চ্যালেঞ্জ জিততে চান হেমন্ত, জীবন ইস্যুতে চুপ জামাল
    কিংস অ্যারেনায় মঙ্গলবার প্রথম দিনের অনুশীলন সারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কিন্তু প্রস্তুতির চেয়ে আলোচনার কেন্দ্রে যেন নাবীব নেওয়াজ জীবনের ক্যাম্প থেকে বাদ পড়া। তপ্ত এই ইস্যু নিয়ে কথা বলতে যদিও রাজি হননি অধিনায়ক জামাল ভূইয়া।
  • দেরিতে আসায় ক্যাম্প থেকে বাদ ফরোয়ার্ড জীবন
    ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল সোমবার। কিন্তু নাবীব নেওয়াজ জীবন এসেছিলেন মঙ্গলবার। দেরিতে আসার কারণে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ক্যাম্পে যোগ দেওয়ার অনুমতি দেননি জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।
  • চোটে ক্যাম্পে যোগ দেননি গোলরক্ষক শহীদুল
    কিছুদিন ধরে তলপেটে ব্যথা অনুভব করছিলেন। প্রিমিয়ার লিগে গত কয়েক ম্যাচে ব্যথা বাড়তে থাকে আরও। শহীদুল আলম সোহেল তাই শরণাপন্ন হয়েছিলেন ডাক্তারের। রিপোর্ট ভালো আসেনি; তলপেটে আছে পুরান চোট। তাই জাতীয় দলের ক্যাম্পে আপাতত যোগ দেওয়া হচ্ছে না আবাহনীর এই গোলরক্ষকের।
  • সেই ওমানের কাছে হেরে আবারও রানার্সআপ বাংলাদেশ
    এশিয়ান গেমসের হকি ডিসিপ্লিনের টিকেট নিশ্চিত করা, বাছাইয়ে গ্রুপ সেরা হওয়া, ফাইনালে ওঠা- থাইল্যান্ডে একে একে সব চাওয়াই পূরণ হচ্ছিল বাংলাদেশের। বাকি ছিল ওমানের বিপক্ষে প্রতিশোধ নেওয়া। সেটা আর হলো না। চেনা প্রতিপক্ষের কাছে বাছাইয়ের ফাইনালে আবারও হেরে রানার্সআপ হলো হকি দল।
  • ‘কিংসের খেলোয়াড় ছাড়া’ বাংলাদেশের প্রাথমিক দল
    এএফসি কাপ খেলতে বসুন্ধরা কিংস এখন কলকাতায়। আনিসুর রহমান জিকো, বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রায়হানের মতো বাংলাদেশ জাতীয় দলের অনেকেই সেখানে ব্যস্ত। আপাতত তাই ক্লাবটির খেলোয়াড়দের ছাড়া এশিয়ান কাপের বাছাইয়ের প্রাথমিক দল সাজিয়েছেন কোচ হাভিয়ের কাবরেরা।
  • শেষ সময় জয় হাতছাড়া আবাহনীর
    দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের শেষ দিকে খেলা চলছে। মেহেদী হাসান রয়েলের গোলে এগিয়ে থাকা আবাহনীও পাচ্ছে জয়ের ঘ্রাণ। কিন্তু সব ভেস্তে দিলেন দীপক রায়। তরুণ এই মিডফিল্ডারের গোলেই আবাহনীর উৎসব ভেস্তে দিয়ে ড্রয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ল শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • ব্রাজিলিয়ান মিগেলের জোড়া গোলে কিংসের জয়
    দুটি সুযোগ তৈরি করে দিলেন রবসন দি সিলভা রবিনিয়ো। দুটিই কাজে লাগিয়ে বসুন্ধরা কিংসকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দিলেন মিগেল ফিগেইরা দামাশেনো। শেষ দিকে গোল পেলেও বাংলাদেশ পুলিশ পারেনি অস্কার ব্রুসনের দলকে আটকাতে। স্বস্তির জয়ে শীর্ষ স্থান আরও মজবুত করার পাশাপাশি আসছে এএফসি কাপের জন্য আত্মবিশ্বাসও সঞ্চয় করে নিল কিংস।
  • এশিয়ান গেমস হকি বাছাইয়ে গ্রুপসেরা বাংলাদেশ
    ম্যাচজুড়ে দারুণ চ্যালেঞ্জ জানাল সিঙ্গাপুর, কিন্তু শেষ পর্যন্ত আটকে রাখতে পারল না বাংলাদেশকে। কষ্টের জয়ে এশিয়ান গেমস হকি ডিসিপ্লিনের বাছাইয়ে গ্রুপসেরা হলো লাল-সবুজ জার্সিধারীরা।
  • ইরাকে চার সোনার আশা জাগিয়ে সবগুলোতেই রুপা বাংলাদেশের
    রিকার্ভ ও কম্পাউন্ড মিলিয়ে চারটি ইভেন্টের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। আশা জেগেছিল চার সোনা জয়ের। কিন্তু শিরোপা লড়াইয়ে পেরে উঠলেন না রোমান সানা, দিয়া সিদ্দিকীরা। দলীয় ও ব্যক্তিগত মিলিয়ে চার ইভেন্টেই রুপা পেয়েছে বাংলাদেশ।
  • ইরাকের আর্চারিতে দলগত রুপা বাংলাদেশের
    ভারতের বিপক্ষে লড়াইও জমাতে পারলেন না মোহাম্মদ আশিকুজ্জামান, নেওয়াজ আহমেদ রাকিব ও মিঠু রহমান। কম্পাউন্ড পুরুষ দলগত বিভাগে সোনার হাসি হাসতে পারল না বাংলাদেশও।
  • মালদ্বীপের টেবিল টেনিসে ফাইনালে বাংলাদেশ
    পাকিস্তান, স্বাগতিক মালদ্বীপ এবং এরপর নেপালকে হারিয়ে সাউথ এশিয়ান জুনিয়র অ্যান্ড ক্যাডেট টেবিল টেনিসের ফাইনালে উঠেছে বাংলাদেশ।
  • ইরাকে আর্চারির ফাইনালে রোমান
    তিন সেটেই ধুন্ধুমার লড়াই হলো। আত্মবিশ্বাসী রোমান সানা ঠিকই পেরিয়ে গেলেন সব বাধা। ইরাকের এশিয়া কাপ আর্চারির ব্যক্তিগত রিকার্ভ পুরুষ এককের ফাইনালে উঠলেন দেশের এই তারকা আর্চার।
  • ইরাকে আর্চারির তিন ইভেন্টের ফাইনালে বাংলাদেশ
    ইরাকে এশিয়া কাপ আর্চারির দলগত ইভেন্টগুলোতে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। তিন ইভেন্টের ফাইনালে জায়গা করে নেওয়ার সঙ্গে দুই ইভেন্টে আছে ব্রোঞ্জ পদক জয়ের লড়াইয়ে।
  • ইন্দোনেশিয়াকে হারিয়ে শুরু বাংলাদেশের
    শুরুতে দলকে এগিয়ে নিলেন সারোয়ার হোসেন। পরে ব্যবধান দ্বিগুণ করলেন পুস্কর ক্ষীসা মিমো। এরপর ইন্দোনেশিয়া ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও পেরে উঠল না। সহজ জয়ে এশিয়ান গেমসের হকি ডিসিপ্লিনের বাছাই শুরু করল বাংলাদেশ।
  • জুনে মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবেন সাবিনারা
    সাফ নারী চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। মালয়েশিয়ার বিপক্ষে দেশের মাটিতে দুটি প্রীতি ম্যাচ খেলবে তারা।
  • ইন্দোনেশিয়ায় প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    এশিয়ান কাপ বাছাই সামনে রেখে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরু হবে আগামী ১৬ মে। জুনে মালয়েশিয়ায় হতে যাওয়া এই আসরের আগে ইন্দোনেশিয়ার মাঠে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে দল।
  • হকির বাছাইয়ে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ইন্দোনেশিয়া
    এশিয়ান গেমস পুরুষ হকির বাছাইয়ে ইন্দোনেশিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • তুরস্কে রোমান-রুবেলদের ব্যর্থতায় বিবর্ণ বাংলাদেশ
    রিকার্ভ পুরুষ এককে ব্যর্থতাই সঙ্গী হলো রোমান সানা, সাগর ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেলের। বাংলাদেশও ছিটকে গেল আর্চারি বিশ্বকাপ (স্টেজ-১) থেকে। পুরুষ এককের মতো হতাশ করেছেন মেয়েরাও। নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী ও ফামিদা সুলতানা নিশা কেউই পারেননি প্রথম রাউন্ডের বৈতরণী পার হতে।
  • তুরস্কের আর্চারিতে র‌্যাঙ্কিং রাউন্ডে সাদামাটা রোমান
    আর্চারি বিশ্বকাপে (স্টেজ-১) পুরুষ রিকার্ভের র‌্যাঙ্কিং রাউন্ডে প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি রোমান সানা। স্বদেশি আর্চারদের মধ্যে সবার পেছনে থেকে বাছাই শেষ করেছেন তিনি।
  • দলের বেশির ভাগ ক্রিকেটারকে আনফিট বললেন কোচ সালাউদ্দিন
    দলের ভেতরে যত কিছুই চলুক, এমনিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হলে সাধারণত রাখঢাক রাখেন কোচ, ক্রিকেটার বা দলের প্রতিনিধিরা। কিন্তু মোহাম্মদ সালাউদ্দিন এবার দেখালেন ব্যতিক্রমী কিছু। ফিটনেস নিয়ে দলের ক্রিকেটারদের স্রেফ ধুয়ে দিলেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কোচ। ঘরোয়া ক্রিকেটের সফল এই কোচ প্রশ্ন তুললেন দলের প্রতি ক্রিকেটারদের নিবেদন নিয়েও।
  • বড় স্বপ্ন নিয়েই তুরস্কে যাচ্ছেন রোমান-দিয়া-নাসরিনরা
    সবশেষ এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-১) মিলেছে দারুণ সাফল্য। রোমান সানা, দিয়া সিদ্দিকী ও নাসরিন আক্তাররা সেই রাশ টেনে নিয়ে যেতে চান আর্চারি বিশ্বকাপেও (স্টেজ-১)।
  • মোহনবাগান ম্যাচ নিয়ে রোমাঞ্চিত আবাহনী
    এবারের প্রতিপক্ষ শক্তিশালী মোহনবাগান। সামনের পথটা তাই বেশ কঠিন। তবে আবাহনীর কোচ মারিও লেমোস, ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন অনুভব করছেন রোমাঞ্চ।  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দুজনে দৃঢ় কণ্ঠে জানালেন, ভারতের দলটির মুখোমুখি হওয়া নিয়ে কারো মধ্যে নেই কোনো ভীতি।
  • মোহনবাগানকে সামনে পেল আবাহনী
    এএফসি কাপের বাছাইয়ের শেষ ধাপ প্লে-অফে আবাহনী কঠিন প্রতিপক্ষই পেল। মূল পর্বে জায়গা পেতে হলে মারিও লেমোসের দলকে জিততে হবে ভারতের ঐতিহ্যবাহী দল মোহনবাগানের বিপক্ষে।
  • জিয়ার অলরাউন্ড নৈপুণ্যে শেষ ওভারে শেখ জামালের জয়
    নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে দল তখন দুইশর আগেই গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায়। আট নম্বরে নেমে আগ্রাসী ফিফটি করলেন জিয়াউর রহমান। পরে বল হাতেও রাখলেন অবদান। তার অলরাউন্ড নৈপুণ্যে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের বিপক্ষে শেষ ওভারে গিয়ে জিতল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • জাতীয় সাঁতারে নৌবাহিনী সেরা, বেশি রেকর্ড সেনাবাহিনীর জুয়েলের
    জাতীয় সাঁতারে আধিপত্য ধরে রেখেছে বাংলাদেশ নৌবাহিনী। গতবারের মতো এবারও দলগত সেরা হয়েছে তারা। এবারের আসরে সর্বোচ্চ তিনটি রেকর্ড গড়েছেন দলগত রানার্সআপ হওয়া বাংলাদেশ সেনাবাহিনীর জুয়েল আহম্মেদ।
  • জাতীয় সাঁতারে তৃতীয় দিনে ৭ রেকর্ড
    জাতীয় সাঁতারের তৃতীয় দিনে রেকর্ডসংখ্যা আরও বেড়েছে। প্রথম দিনে হয়েছিল চারটি, দ্বিতীয় দিনে পাঁচটি, তৃতীয় দিনে সাঁতারুরা গড়েছেন সাতটি রেকর্ড। সব মিলিয়ে তিন দিনে রেকর্ড হয়েছে ১৬টি।
  • কাবরেরার ভাবনায় এশিয়ান কাপের বাছাই
    হাভিয়ের কাবরেরা ‘প্রথম চ্যালেঞ্জে’ পাননি প্রত্যাশিত সাফল্য। মালদ্বীপের বিপক্ষে হেরে শুরুর পর মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করে তার দল। এই দুই ম্যাচে শিষ্যদের পারফরম্যান্স আতশী কাঁচের নিচে ফেলে পর্যালোচনা করতে বসেছেন কোচ। এশিয়ান কাপের বাছাইয়ের ছকও কষতে শুরু করেছেন তিনি।
  • জাতীয় সাঁতারে ৫ রেকর্ডের দিন
    জাতীয় সাঁতারের প্রথম দিনে রেকর্ড হয়েছিল চারটি। দ্বিতীয় দিনেও রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মাতলেন সাঁতারুরা; গড়লেন পাঁচটি রেকর্ড। সব মিলিয়ে দুই দিনে সাঁতার, ডাইভিং মিলিয়ে রেকর্ড হয়েছে ৯টি।
  • রিকার্ভ এককে দিয়ার সোনা
    জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে মেয়েদের রিকার্ভ এককের ফাইনালে পাত্তাই পাননি ফামিদা সুলতানা নিশা। তাকে সহজেই হারিয়ে সোনার পদক জিতেছেন দিয়া সিদ্দিকী।
  • দাম্মামের স্মৃতি সিলেটে ফেরানোর তৃপ্তি মঙ্গোলিয়া কোচের
    মাস দুয়েক আগে দলের দায়িত্ব নিয়েছেন। দলের খেলোয়াড়দের সবার নামও জানেন না। কিন্তু ম্যাচের আগের সংবাদ সম্মেলনে লক্ষ‍্যের প্রশ্নে জানিয়েছিলেন সৌদি আরবের দাম্মামের সেই ২১ বছর আগের ম‍্যাচের পুনরাবৃত্তির। রক্ষণের দৃঢ়তায় সে লক্ষ্য পূরণের আনন্দে ভাসলেন মঙ্গোলিয়ার কোচ ইচিরো ওতসুকা।
  • গোলের হাহাকার সত্ত্বেও উন্নতির ছাপ দেখছেন কাবরেরা
    দ্বিতীয় মিনিটেই গোলমুখে ঠিক পজিশনে না থাকায় সুযোগ হারিয়েছেন সুমন রেজা। ৪১তম মিনিটে এই ফরোয়ার্ডের শট প্রতিহত হয় ক্রসবারে। বদলি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনও পাননি জালের দেখা। তাতে ম্যাচ জুড়ে আধিপত্য করেও জয়ের আনন্দে ভাসতে পারেনি বাংলাদেশ। তবে কোচ হাভিয়ের কাবরেরা ফরোয়ার্ডদের প্রচেষ্টা ও নিবেদনে খুশি। দলের পারফরম্যান্সেও দেখছেন উন্নতির ছাপ।
  • ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ
    ম্যাচের চিত্রনাট্যে আধিপত্য বাংলাদেশের। সুযোগ নষ্টের দিক থেকেও এগিয়ে স্বাগতিকরা! ঘরের মাঠেও ব্যর্থতার বিষাদ সঙ্গী হলো ফরোয়ার্ডদের। এছাড়া পোস্টও দাঁড়াল পথ আগলে। শেষ পর্যন্ত ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ।
  • জাতীয় আর্চারিতে হতাশাই সঙ্গী রোমানের
    রিকার্ভ পুরুষ এককের র‌্যাঙ্কিং রাউন্ডে হয়েছিলেন সেরা। কিন্তু কোয়ার্টার-ফাইনালে গিয়ে ছন্দপতন। জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে আবারও হতাশা সঙ্গী হলো রোমান সানার। এ নিয়ে টানা চতুর্থবার!
  • মঙ্গোলিয়ার চোখ দাম্মামে, বাংলাদেশের সিলেটেই
    অদ্ভূত এক কথা সংবাদ সম্মেলনে বলে বসলেন মঙ্গোলিয়া কোচ ইচিরো ওতসুকা। তার দলের সবার নামই নাকি জানেন না তিনি! কিন্তু জানেন ২১ বছর আগে দাম্মামের সেই ‘ঐতিহাসিক’ ড্রয়ের কথা। ঘুরে-ফিরে সেই ম্যাচের কথা বললেন দলটির কোচ ও অধিনায়ক। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা অবশ্য চোখ কপালে তুলে দেওয়ার মতো কিছু বলেননি। সুদূর অতীতের ইতিহাসও ঘাটলেন না। তার দৃষ্টি আবদ্ধ সিলেটে। যে আঙিনায় ফুটবলের রঙ-তুলির আচঁড়ে তিনি আঁকতে চান বাংলাদেশ কোচ হিসেবে প্রথম জয়ের ছবি।
  • ‘গোলের জন্য ক্ষুধার্ত হয়ে আছি, পাগল হয়ে আছি’
    ম্যাচ সামনে রেখে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় নিজের প্রতি ক্ষোভ জানালেন অকপটে। না পারার বৃত্ত ভেঙে এবার গোলের আনন্দে ডানা মেলতে আত্মবিশ্বাসী তিনি।
  • মঙ্গোলিয়া অধিনায়কের স্মৃতিতে ২১ বছর আগের ম্যাচ
    ১৯ ফেব্রুয়ারি, ২০০১। সৌদি আরবের দাম্মামে ২০০২ বিশ্বকাপের বাছাইয়ের মুখোমুখি বাংলাদেশ-মঙ্গোলিয়া। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের খেলা চলছে। জয়ের পথে তখনও বাংলাদেশ। শেষ মুহূর্তের গোলে ২-২ ড্রয়ের আনন্দে মেতে উঠল মঙ্গোলিয়া। উলানবাটোরে নেচে উঠল ১১ বছর বয়সের এক কিশোর, নাম তার টিসেন্ড আইয়ুশ। বর্তমান মঙ্গোলিয়া দলের যিনি অধিনায়ক।
  • কৌশল বদলের ইঙ্গিত কাবরেরার
    মালদ্বীপ, মঙ্গোলিয়া-দুই দলের মাঝে আছে শক্তির পার্থক্য। দল দুটির খেলার ধরনও আলাদা। হাভিয়ের কাবরেরার চোখে মালদ্বীপ খেলে বিল্ড-আপ ফুটবল, মঙ্গোলিয়া ‘ডিরেক্ট ফুটবল’ খেলতে পারদর্শী। অর্থাৎ দ্রুত আক্রমণে ওঠার কৌশল তাদের। আসছে ম্যাচে তাই কৌশল বদলের ইঙ্গিত দিলেন বাংলাদেশ কোচ।
  • সতীর্থদের চ্যালেঞ্জ নেওয়ার বার্তা জামালের
    বন্ধুর পথ পেরিয়ে এতদূর আসা ফুটবলার তিনি। ডেনমার্কের কোপেনহেগেনের পথে গুলি খেয়ে পড়ে থাকার অতীত আছে তার। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ পেরিয়ে আসা জামাল ভূঁইয়া তাই কখনও চ্যালেঞ্জ নিতে পিছপা হন না। মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচে সতীর্থদেরও চ্যালেঞ্জ নেওয়ার বার্তা দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • বাংলাদেশের ‘গরম’ নিয়ে চিন্তিত মঙ্গোলিয়া
    দুটি দেশের তাপমাত্রার ব্যবধান অনেক। বাংলাদেশে বর্তমানে চলছে ২৮ ডিগ্রি সেলসিয়াস; মঙ্গোলিয়ায় ৬ ডিগ্রি! সিলেট জেলা স্টেডিয়ামে রোববার তাই মঙ্গোলিয়া দল এলো সন্ধ্যা ৬টার পর, একটু ঠাণ্ডা আবহাওয়ায় অনুশীলনের আশায়। প্রস্তুতিতে নামার আগে দলটির কোচ ইচিরো ওতসুকাও জানালেন গরম আবহাওয়া নিয়ে সবচেয়ে বেশি দুর্ভাবনার কথা।
  • সুযোগ পেলে এমন গোল করব: জীবন
    রাইট উইং ধরে ছুটলেন বিপলু আহমেদ। ক্রস বাড়ালেন বক্সে। মুগ্ধতা ছড়ানো ব্যাকহিল ফ্লিকে জাল খুঁজে নিলেন নাবীব নেওয়াজ জীবন। অনুশীলনে পাওয়া এই গোলে আত্মবিশ্বাস বাড়ল কতটুকু? জাতীয় দলের অভিজ্ঞ ফরোয়ার্ড স্মিত হেসে জানালেন, মঙ্গোলিয়ার বিপক্ষে সুযোগ পেলে এমন গোল করে দেখিয়ে দিতে চান।
  • নেপালকে হারাল বাংলাদেশ
    স্বাধীনতা দিবস উপলক্ষে প্রীতি কাবাডি ম্যাচে নেপালকে হারিয়েছে বাংলাদেশ। প্রথমার্ধে মোটামুটি লড়াই হলেও দ্বিতীয়ার্ধে একচ্ছত্র আধিপত্য করে জিতেছে লাল-সবুজ জার্সিধারীরা।
  • সিলেটে পৌঁছেই অনুশীলনে বাংলাদেশ
    মঙ্গোলিয়া ম্যাচের প্রস্তুতির জন্য হাতে সময় বেশি নেই। তাই মালদ্বীপ থেকে বৃহস্পতিবার দেশে ফিরে পরদিন সিলেটে পৌঁছেই কাজে নেমে পড়েছেন হাভিয়ের কাবরেরা। ভ্রমণ ক্লান্তি উপেক্ষা করে সিলেট বিকেএসপিতে জামাল ভূইয়া-আনিসুর রহমান জিকোদের নিয়ে অনুশীলন সেরেছেন বাংলাদেশ কোচ।
  • ভারতকে হারিয়েও শিরোপা পেল না বাংলাদেশ
    আগ্রাসী ফুটবলের পসরা মেলে একের পর এক আক্রমণ শাণাতে থাকল বাংলাদেশ। কিন্তু মিলছিল না কাঙিক্ষত গোলের দেখা। দ্বিতীয়ার্ধে সেটাও মিলল আকলিমা খাতুনের দারুণ শটে। প্রবলভাবে জেগে উঠল শিরোপার সম্ভাবনা। কিন্তু শেষ পর্যন্ত বিষাদই সঙ্গী হলো। শক্তিশালী ভারতের বিপক্ষে জয় পাওয়া হলো, প্রথম লেগের হারের ‘প্রতিশোধ’ও নেওয়া হলো, কিন্তু সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের সমীকরণ যে মেলানো গেল না!
  • মালদ্বীপে হারল বাংলাদেশ
    প্রত্যয় ছিল কলম্বোর স্মৃতি মালেতে পুনরাবৃত্তির। কিন্তু মাঠের পারফরম্যান্সে এর প্রতিফলন দেখা গেল সামান্যই। নিজেদের আঙিনায়, চেনা কন্ডিশনে আধিপত্য করল মালদ্বীপ। বাংলাদেশকে সহজেই হারাল স্বাগতিকরা।
  • ‘ফাইনালে’ ভারতকে হারাতে চায় বাংলাদেশ
    আগের তিন ম্যাচে প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি মেলেনি। নেপালের বিপক্ষে দুটি জয় এসেছে কিন্তু ভারতের বিপক্ষে হারের তেতো স্বাদ হয়েছে সঙ্গী। আর এবার চাওয়ার সঙ্গে পাওয়ার হিসেবটা মিলিয়ে নেওয়ার শেষ সুযোগ বাংলাদেশের সামনে। মেয়েদের অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপের ‘অলিখিত ফাইনালে’ আবারও ভারতের মুখোমুখি হচ্ছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • আবারও কেনিয়াকে হারিয়ে মুকুট ধরে রাখল বাংলাদেশ
    কেনিয়ার শুরুটা হলো দারুণ আশা জাগানিয়া। তাতে শঙ্কার কালো মেঘ জমল বাংলাদেশের আকাশে। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন আরদুজ্জামান-রাজীবরা। শঙ্কার মেঘ সরিয়ে বঙ্গবন্ধু কাপ ইন্টারন্যাশনাল কাবাডির মুকুট ধরে রাখার উচ্ছ্বাসে ভাসল বাংলাদেশ।
  • জাতীয় আর্চারি শুরু হচ্ছে রোববার
    আর্চারিতে আসছে সাফল‍্য, বাড়ছে আগ্রহ। এর একটা ছাপ পড়েছে জাতীয় আর্চারি চ‍্যাম্পিয়নশিপসে। গতবারের তুলনায় এবার প্রতিযোগীর সংখ‍্যা বেড়েছে ৪৮ জন।
  • নেপালকে হারিয়ে শিরোপা আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ
    চতুর্থ মিনিটেই গোল হজম করল বাংলাদেশ। শঙ্কা জাগল মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে আরেকটি হারের। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়াল তারা। শঙ্কার মেঘ সরিয়ে নেপালকে হারিয়ে শিরোপা আশা বাঁচিয়ে রাখল গোলাম রব্বানী ছোটনের দল।
  • কলম্বোর পুনরাবৃত্তি মালেতে চায় বাংলাদেশ
    মাত্র চার দিনের প্রস্তুতি, কিন্তু প্রত্যাশা আকাশচুম্বি। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার বৃত্ত এবার ভাঙতে মরিয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দল। চাওয়া পূরণের অনুপ্রেরণা দল নিচ্ছে কলম্বোর ম্যাচ থেকে। গত নভেম্বরে সবশেষ দেখায় শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে মালদ্বীপকে হারিয়েছিল তারা।
  • ইরাককে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
    প্রথমবারের মতো বঙ্গবন্ধু কাপ খেলতে আসা ইরাক পারল না তেমন চ্যালেঞ্জ জানাতে। তাদের সহজেই হারিয়ে ফাইনালে উঠল বাংলাদেশ। শিরোপা ধরে রাখার লড়াইয়ে এবারও স্বাগতিকদের প্রতিপক্ষ কেনিয়া।
  • মালদ্বীপ পৌঁছেছে বাংলাদেশ দল
    প্রীতি ম্যাচ খেলতে মালদ্বীপ পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী বুধবার প্রস্তুতি শুরু করবেন হাভিয়ের কাবরেরা।
  • সেমি-ফাইনালে ইরাককে পেল বাংলাদেশ
    ইন্দোনেশিয়া পাত্তাই পেল না ইরাকের কাছে। দাপুটে জয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডির সেমি-ফাইনালে উঠেছে মধ্য প্রাচ্যের দলটি। ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের মুখোমুখি হবে তারা।
  • জমজমাট লড়াইয়ে জিতে গ্রুপ সেরা বাংলাদেশ
    ম্যাচ জুড়ে লড়াই হলো দারুণ। দ্বিতীয়ার্ধে ক্ষণে ক্ষণে বদলালো ম্যাচের রং। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসল বাংলাদেশ। উপভোগ্য লড়াইয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডিতে গ্রুপ সেরা হলো স্বাগতিকরা।
  • মালদ্বীপকে তাদের মাঠে হারাতে চাই: জামাল
    দুই দলের সবশেষ দেখায় জয়ী বাংলাদেশ। ওই ম্যাচের ভেন্যু ছিল শ্রীলঙ্কার কলম্বো। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার আক্ষেপ তাই আজও সঙ্গী বাংলাদেশের। অধিনায়ক জামাল ভূইয়া এবার সে চাওয়া পূরণ করতে চান।
  • লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন কাবরেরা
    আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দাঁড়াবেন ডাগআউটে। স্বাভাবিকভাবে স্নায়ুর চাপ অনুভব করছেন হাভিয়ের কাবরেরা। অকপটে তা স্বীকারও করলেন তিনি। একই সঙ্গে মালদ্বীপে লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্প্যানিশ কোচ।
  • পুরুষ হ্যান্ডবলে ফের চ্যাম্পিয়ন বিজিবি
    প্রথমবারের মতো স্বাধীনতা দিবস হ্যান্ডবলের পুরুষ বিভাগের ফাইনালে ওঠা বাংলাদেশ আনসার পারেনি চমক দেখাতে। তাদেরকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো শিরোপা জিতেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
  • দ্বিতীয় দিনের প্রস্তুতিতে ফরমেশনে মনোযোগী কাবরেরা
    কিংস অ্যারেনায় দ্বিতীয় দিনের প্রস্তুতি সারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এদিন ফরমেশন, টিম কম্বিনেশনে গুরুত্ব দেন কোচ হাভিয়ের কাবরেরা। কাজী তারিক রায়হান, সোহেল রানারাও দিলেন স্বস্তির খবর। নতুন কোচের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে না বলে জানালেন তারা।
  • ওমানকে হারিয়ে মুকুট ধরে রাখল বাংলাদেশ
    শুরুতে এগিয়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় কোয়ার্টারে সমতায় ফিরল ওমান। পরের দুই কোয়ার্টারে কেউ গোল না পাওয়ায় ম্যাচের ভাগ্য গড়াল শুট আউটে। সেখানে জিতে এএইচএফ কাপ হকির মুকুট ধরে রাখল বাংলাদেশ।
  • মালয়েশিয়াকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ
    বঙ্গবন্ধু কাপ কাবাডিতে উড়ছে বাংলাদেশ। ইংল্যান্ডের পর এবার মালয়েশিয়াকে হারিয়েছেন আরদুজ্জামান-রাজীবরা। টানা দুই জয়ে সেমি-ফাইনালে উঠেছে দল।
  • বেলগ্রেডে ইমরানুরের চমক থামল ‘অদ্ভূতভাবে’
    প্রথম দফায় দৌড়ানোর সংকেত (স্টার্টার গান ফায়ার) বাজার আগেই গড়বড় করে ফেললেন অনেকে। ফের লাইনে ফিরলেন সবাই। এবার সংকেত শুনতে পারলেন না কেবল ইমরানুর রহমান! বিশ্ব ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের দ্রুততম মানবের চমক থামল তাই চরম হতাশায়।
  • ভারতের কাছে হারল মেয়েরা
    প্রথমার্ধে লড়াই হলো প্রায় সমানে সমান। দ্বিতীয়ার্ধে একটি ক্রস ক্লিয়ার করতে গিয়ে বলের ফ্লাইট মিস করলেন গোলরক্ষক রুপনা চাকমা। পিছিয়ে পড়ল বাংলাদেশ। শেষ পর্যন্ত এই ব্যবধান আর ঘোচাতে পারল না গোলাম রব্বানী ছোটনের দল।
  • প্রথম দিনের প্রস্তুতিতে খুশি কাবরেরা
    প্রিমিয়ার লিগের নবম রাউন্ডের খেলা শেষ হয়েছে শুক্রবার। পরিকল্পনা অনুযায়ী শনিবার দল নিয়ে অনুশীলনে নেমেছেন হাভিয়ের কাবরেরা। প্রথম দিনের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ। নতুন শিষ্যদেরকে নিজের পরিকল্পনা, প্রত্যাশা বুঝাতে পারছেন বলেই মনে হচ্ছে তার।
  • ইংল্যান্ডকে উড়িয়ে শুরু বাংলাদেশের
    প্রায় ছয় বছর আগে আহমেদাবাদের দেখায় ইংল্যান্ডকে উড়িয়ে দেওয়ার তৃপ্তি ছিল সঙ্গী। এবার খেলা নিজেদের কোর্টে, চেনা দর্শকের সামনে বলে প্রত্যাশা ছিল আরও বেশি। তুহিন-আরদুজ্জামানরাও জ্বলে উঠলেন। ইংলিশদের গুঁড়িয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডির মুকুট ধরে রাখার মিশন শুরু করল বাংলাদেশ।
  • আশরাফুলের হ্যাটট্রিকে কাজাখস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
    দ্বিতীয় কোয়ার্টারে যা একটু প্রতিরোধ গড়ল কাজাখস্তান। বাকি তিন কোয়ার্টারে আগ্রাসী হকির পসরা মেলে বড় জয় তুলে নিল বাংলাদেশ। সেমি-ফাইনালের বৈতরণী পেরিয়ে উঠে গেল এএইচএফ কাপ হকির শিরোপা লড়াইয়ের মঞ্চে।
  • বিশ্বের দ্রুততম মানবের সঙ্গে সেমিতে বাংলাদেশের ইমরানুর
    দেশের দ্রুততম মানব তিনি। এই প্রথম তার হাত ধরেই বিশ্ব অ্যাথলেটিক্স ইনডোর চ্যাম্পিয়নশিপে অংশ নিল বাংলাদেশ। অভিষেকেই বিস্ময় উপহার দিয়েছেন লন্ডন প্রবাসী ইমরানুর রহমান। হিট পেরিয়ে ৬০ মিটার স্প্রিন্টে সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছেন ২৮ বছর বয়সী এই অ্যাথলেট।
  • দিয়াকে হারিয়ে সেরা নাসরিন
    ফাইনালের দুই প্রতিযোগীই বাংলাদেশের। তাই রিকার্ভ মহিলা এককের সোনা ও রুপা দুটি পদক আগেই নিশ্চিত হয়ে ছিল দলের। সেখানে দিয়া সিদ্দিকীকে হারিয়ে সোনার হাসি হাসলেন নাসরিন আক্তার।
  • ভারতকে হারিয়ে মেয়েদের দলগত রিকার্ভেও সেরা বাংলাদেশ
    থাইল্যান্ডের আর্চারি থেকে আরেকটি সুখবর পেল বাংলাদেশ। রিকার্ভ মিশ্র দ্বৈতের পর মেয়েদের দলগত বিভাগেও ভারতকে হারিয়ে সোনা জিতেছে দল।
  • রোমান-নাসরিন জুটির সোনা জয়
    আর্চারির রিকার্ভ মিশ্র দ্বৈতে ভারতের জুটিকে হারিয়ে সোনা জিতেছেন বাংলাদেশের রোমান সানা-নাসরিন আক্তার জুটি।
  • বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাল ৫ দল
    শ্রীলঙ্কা ও মালয়েশিয়া অধিনায়কই কেবল ব্যতীক্রম! শিরোপা জয়ের লক্ষ্যের কথা বললেন না তারা। বঙ্গবন্ধু কাপ কাবাডির দ্বিতীয় আসরের শিরোপা উন্মোচন অনুষ্ঠানে বাকি পাঁচ দলের প্রতিনিধিই গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে গেলেন সরাসরি।
  • ‘ভারত শক্তিশালী, আমরাও শক্তিশালী’
    নেপালের বিপক্ষে প্রত্যাশিত জয় পাওয়ার স্বস্তি আছে। রক্ষণের দুর্বলতায় দুটি গোল হজমের খচখচানিও কম নয়। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ভারত ম্যাচের আগে তাই সতর্ক গোলাম রব্বানী ছোটন। অধিনায়ক শামসুন্নাহার অবশ্য প্রতিপক্ষকে সমীহ করলেও নিজেদেরকে শক্তিতে ভর করে দিলেন জয়ের প্রতিশ্রুতি
  • নেপালকে উড়িয়ে শুরু বাংলাদেশের
    ম্যাচ শুরুর ৪৪ সেকেন্ডের মাথায় এগিয়ে গেল বাংলাদেশ। সমতা টেনে নেপাল দিল ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত। কিন্তু আগ্রাসী ফুটবলের পসরা মেলে ধরা গোলাম রব্বানী ছোটনের দলের সামনে পরে আর দাঁড়াতে পারল না তারা। সহজ জয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে পথচলা শুরু করল বাংলাদেশের মেয়েরা।
  • দিয়া-নাসরিন ফাইনালে ওঠায় নিশ্চিত বাংলাদেশের সোনা
    মেয়েদের রিকার্ভ এককে আলো ছড়িয়েছেন দিয়া সিদ্দিকী ও নাসরিন আক্তার। সব বাধা পেরিয়ে দুজনে উঠেছেন ফাইনালে। তাতে এই ইভেন্টের সোনা ও রুপা-দুটি পদকই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের।
  • ২৩ জনের দল দেওয়া কঠিন ছিল: কাবরেরা
    মালদ্বীপ ও মঙ্গোলিয়া ম্যাচের জন্য দল ঘোষণার পরদিন হাভিয়ের কাবরেরা এলেন বসুন্ধরা কিংস ও সাইফ স্পোর্টিংয়ের ম্যাচ দেখতে। কোচকে দেখেই কি-না, জাতীয় দলে ঠাঁই না পাওয়া মতিন মিয়া জ্বলে উঠলেন। করলেন জোড়া গোল। মতিন-সুফিলদের ঠাঁই না পাওয়া নিয়ে স্বাভাবিকভাবে প্রশ্নের মুখোমুখি হলেন কাবরেরা। জবাবে জাতীয় দলের কোচ বললেন, অনেক যাচাই করেই ২৩ জনকে বেছে নেওয়ার কঠিন কাজটি করেছেন তিনি।
  • স্বাধীনতা দিবস হ্যান্ডবলে সেরা আনসারের মেয়েরা
    প্রথমার্ধেই চালকের আসনে বসা বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী আধিপত্য করল দ্বিতীয়ার্ধেও। অনায়াসে জিতল স্বাধীনতা দিবস হ্যান্ডবলের মেয়েদের ইভেন্টের শিরোপা।
  • ‘বিধ্বস্ত’ নেপাল বাংলাদেশের চোখে শক্তিশালী
    আগের ম্যাচেই ভারতের বিপক্ষে বিধ্বস্ত হয়েছে নেপাল। তবে তাদেরকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না গোলাম রব্বানী ছোটন। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচের আগে সতর্ক বাংলাদেশ কোচ। নেপালকে দেখছেন শক্ত প্রতিপক্ষ হিসেবে।
  • আবাহনীর হোঁচটের ম্যাচে কলিনদ্রেসের পেনাল্টি মিস
    প্রথমার্ধের বিবর্ণতার পর বেশ কিছু সুযোগ তৈরি করেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না আবাহনী। দ্বিতীয়ার্ধে পেনাল্টি পেয়েও সুযোগটা মাটি করলেন দেনিয়েল কলিনদ্রেস সোলেরা। পয়েন্ট হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা দৌড়ে আরও পিছিয়ে পড়ল আবাহনী।
  • থাইল্যান্ডে শেষ ষোলোয় নাসরিন, দিয়া ও নিশা
    র‌্যাঙ্কিং রাউন্ডে আলো ছড়ালেন বাংলাদেশের তিন আর্চার নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী ও ফামিদা সুলতানা নিশা। বাই পেয়ে মেয়েদের রিকার্ভ এককের শেষ ষোলোয় উঠেছেন তিন জনই।
  • থাইল্যান্ডে রোমান-রুবেলের জয়ে শুরু
    রিকার্ভ পুরুষ এককে অংশ নিয়েছিলেন বাংলাদেশের চার আর্চার। তাদের মধ্যে প্রথম রাউন্ডের বৈতরণী পার হতে পেরেছেন কেবল রোমান সানা ও হাকিম আহমেদ রুবেল।
  • বাংলাদেশ দলে অনেক পরিবর্তন, বাদ সাদ-সুফিল
    প্রায় সাড়ে চার মাস পর মার্চের শেষ দিকে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচ দুটির জন্য নতুন কোচ হাভিয়ের কাবেরেরা সবশেষ ম্যাচের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য, বাদ পড়েছেন চেনা মুখ সাদউদ্দিন ও মাহবুবুর রহমান সুফিল।
  • স্বাধীনতা দিবস ভলিবলে নৌবাহিনী সেরা
    লড়াই হলো একপেশে। সরাসরি সেটে বাংলাদেশ বিমান বাহিনীকে হারিয়ে স্বাধীনতা দিবস ভলিবলের শিরোপা জিতে নিল বাংলাদেশ নৌবাহিনী।
  • কোভিডমুক্ত হয়ে অনুশীলনে নামছে মেয়েরা
    একদিন পরই স্বস্তির খবর পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল দল। খেলোয়াড়দের সবার করোনাভাইরাসের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। ফলে অনুশীলনে নামতে আর কোনো বাধা থাকছে না।
  • এবার সিঙ্গাপুরকে উড়িয়ে দিল বাংলাদেশ
    জয়ে শুরুর আত্মবিশ্বাস ছিল সঙ্গী। পরিসংখ্যানের পাতায়ও সিঙ্গাপুরের বিপক্ষে ছিল একচ্ছত্র আধিপত্যের অনুপ্রেরণা। এএইচএফ কাপ হকিতে সেই ধারা ধরে রাখল বাংলাদেশ। সোহানুর রহমান সবুজের হ্যাটট্রিকে টানা দ্বিতীয় জয় তুলে নিল ইমান গোবিনাথানের দল।
  • ইংল্যান্ড, ইরাকসহ আট দল নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি
    বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডির কলেবর বাড়ছে। গত আসর হয়েছিল পাঁচ দিল নিয়ে। এবার লড়াই হবে আট দলের। প্রতিপক্ষের সংখ্যা বাড়লেও বাংলাদেশের লক্ষ্য থাকছে আগের মতোই, শিরোপা জয়।
  • দুবাইয়ের রেসিং প্রতিযোগিতায় সেরা বাংলাদেশের অভিক
    বাংলাদেশের প্রথম রেসার হিসাবে মোটরস্পোর্টসের আন্তর্জাতিক ইভেন্টে সেরা হয়েছেন অভিক আনোয়ার। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে হওয়া এনজিকে প্রো কার চ্যাম্পিয়নশিপে ক্যাটাগরি-৮৬ ইভেন্টে প্রথম হয়েছেন তিনি।
  • ভারতে বাংলাদেশ দলে করোনাভাইরাসের থাবা
    মাঠের লড়াই শুরুর আগেই ধাক্কা খেল বাংলাদেশ। সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে খেলতে ভারতে গিয়ে দলের দুই কর্মকর্তা ও এক খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
  • ইন্দোনেশিয়াকে উড়িয়ে শুরু বাংলাদেশের
    শুরুর দুই কোয়ার্টারে একচ্ছত্র আধিপত্য করল বাংলাদেশ। তৃতীয় কোয়ার্টারে কিছুটা লড়াইয়ের ইঙ্গিত ইন্দোনেশিয়া দিল বটে, কিন্তু জিমি-মিমোদের আটকাতে পারল না। স্বাগতিক ইন্দোনেশিয়াকে উড়িয়ে এএইচএফ কাপ হকিতে শুভসূচনা করল বাংলাদেশ।
  • শিষ্যদের যেমন দেখলেন বাংলাদেশ কোচ
    হাভিয়ের কাবরেরা অবশ্য কারও নাম প্রকাশ করেননি। তবে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচের আগে শিষ্যদের সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়ে গেছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ। কারও টেকনিক ভালো, আবার কেউ বল বন্টনে ভালো বলে মনে হচ্ছে তার।