• সবার আগে ৫ হাজারে মুশফিক
    বয়সভিত্তিক পর্যায়ের ক্রিকেট খেলার দিনগুলিতে দুজন ছিলেন রুমসঙ্গী। সেই বন্ধুত্ব রয়ে গেছে এখনও। তবে  এই চট্টগ্রাম টেস্টে চলছিল দুই বন্ধুর মধুর একটি লড়াই। কে আগে স্পর্শ করবেন ৫ হাজার? তামিম ইকবালের ক্র্যাম্প সুযোগ করে দেয় মুশফিকুর রহিমের সামনে। সুযোগটি কাজে লাগিয়ে তিনিই হয়ে গেলেন ‘প্রথম।’
  • মুশফিক-লিটনের ব‍্যাটে লিডের দুয়ারে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
  • ‘শান্ত সুপার ট্যালেন্টেড, মুমিনুল ঘুরে দাঁড়াবে’
    দুজনের কারও ব্যাটে রান নেই। উইকেটে তাদের বিচরণে নেই আত্মবিশ্বাসের ছোঁয়া। তবে তাদের ওপর দলের বিশ্বাসের কমতিও নেই। দলের সবাই ভরসা রাখছেন মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর ওপর। এবার এই দুই বাঁহাতি ব্যাটসম্যানের কাঁধে আস্থার হাত রাখলেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।
  • বাংলাদেশ কী করে, আগ্রহ নিয়ে অপেক্ষায় লঙ্কান কোচ
    উইকেট খুব বেশি নিতে না পারলেও বাংলাদেশকে দ্রুত রান তুলতে দেয়নি শ্রীলঙ্কা। তাতে রোমাঞ্চকর এক বাঁকে দাঁড়িয়ে চট্টগ্রাম টেস্ট। প্রতিপক্ষকে আরেকবার অলআউট করতে যথেষ্ট ওভার রাখতে হবে বাংলাদেশের। এর জন‍্য রান তুলতে হবে দ্রুত। তাই চতুর্থ দিন স্বাগতিকরা ব‍্যাটিংয়ে কী পরিকল্পনা নিয়ে নামে, তা দেখতে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় লঙ্কান কোচ ক্রিস সিলভারউড।
  • শৃঙ্খলার ক্যানভাসে নিয়ন্ত্রণের তুলিতে আঁকা ইনিংস তামিমের
    দুজনের ব্যাটিংয়ে মিল আছে সামান্যই। একজন ডানহাতি, আরেকজন বাঁহাতি। আলাদা তাদের পজিশন, ভিন্ন তাদের ঘরানা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ও তামিম ইকবালকে এক বিন্দুতে মেলানো কঠিন। তবে এবার সাগরিকার ২২ গজে যেন দুজনের একই ছবি দেখতে পেয়েছেন জেমি সিডন্স। সেই ছবিটা শৃঙ্খলার। ছবিটা নিয়ন্ত্রণের। আত্মসংবরন ও দায়িত্বশীলতার।
  • তামিমের সেঞ্চুরির দিনে শান্ত-মুমিনুলের হতাশা
    তিন উইকেট হারিয়েই দলের রান ছাড়িয়ে গেছে তিনশ। এক ব্যাটসম্যান দারুণ সেঞ্চুরি করে এখনও আউট হননি। ফিফটি পেরিয়ে যাওয়া অন্য তিন জনের দুজন অপরাজিত। দলের এমন ব্যাটিংয়ের দিনে দু-একজনের ব্যর্থতা চোখে পড়ার কথা নয়। তবে প্রেক্ষাপটই এমন যে তামিম ইকবালের সেঞ্চুরির ঝলকানির পাশে নাজমুল হোসেন শান্তর ১ ও মুমিনুল হকের ২ রানের আঁধারও চোখে পড়ছে প্রকটভাবে।
  • ‘ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকবে বিজয়’
    বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা হয়নি এখনও। তবে একজনের নাম আগেই জানিয়ে দিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। ঘরোয়া ক্রিকেটে রানের জোয়ার বইয়ে দেওয়া ব্যাটসম্যান এনামুল হক (বিজয়) থাকছেন এই সফরে সীমিত ওভারের স্কোয়াডে।
  • বিশ্বকাপের আগে অ্যাডিলেইডে ক্যাম্প, নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার বলয় ছিঁড়তে জোর প্রস্তুতি নেবে এবার বাংলাদেশ। সামনের ৬ মাসে এই সংস্করণে অনেক ম্যাচ খেলার সুযোগ পাবে দল। এছাড়াও বিশ্বকাপের ঠিক আগে অ্যাডিলেইডে হবে ক্যাম্প। প্রস্তুতির অংশ হিসেবে নিউ জিল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজও খেলবে বাংলাদেশ, যেখানে সম্ভাব্য তৃতীয় দল পাকিস্তান।
  • দাপুটে ব্যাটিংয়ে তামিমের ‘দশ’
    আসিথা ফার্নান্দোর শর্ট বলে দুর্দান্ত টাইমিংয়ে পুল শটে বাউন্ডারি। ৯৫ থেকে রান হলো ৯৯। শুধু কি ওই শট? ইনিংসজুড়েই তো কর্তৃত্ব আর দাপটের ছাপ। সেই আত্মবিশ্বাসের ছোঁয়াতেই পরের বলে সিঙ্গেল নিয়ে তামিম ইকবাল পৌঁছে গেলেন সেঞ্চুরিতে। প্রত্যাশিত সেঞ্চুরি। চেনা ব্যাটিংয়ে সেঞ্চুরি। তার নিজের জন্য কাঙ্ক্ষিত সেঞ্চুরিও।
  • ৫ বছর আর ৬১ ইনিংসের খরা কাটল তামিম-জয়ের জুটিতে
    চট্টগ্রাম টেস্টের আগে যখন এই সংস্করণে উদ্বোধনী জুটিতে শতরান পেয়েছিল বাংলাদেশ, তখনও দলের অধিনায়ক মুশফিকুর রহিম, কোচ চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের এখনকার স্পিন কোচ রঙ্গনা হেরাথ তখনও শ্রীলঙ্কা দলে খেলে যাচ্ছেন দাপটে। সেই ম্যাচে ছিলেন অধিনায়কও। এসবই বলে দিচ্ছে, কত আগের ঘটনা সেটি। মাহমুদুল হাসান জয়ের বয়স তখনও ১৬। সেই জয় আর চেনা মুখ তামিম ইকবালকে দিয়ে এতদিন পর কাটল খরা।
  • চট্টগ্রাম টেস্টের মাঝপথে ছিটকে গেলেন বিশ্ব, সুযোগ পেলেন রাজিথা
    চট্টগ্রাম টেস্টের তৃতীয় সকালে ৪ ওভার বোলিং করলেন বিশ্ব ফার্নান্দো। কিন্তু লাঞ্চের আগেই জানা গেল, তার জন্য এই টেস্ট শেষ। আগের দিন ব্যাটিংয়ের সময় হেলমেটে বল লাগার জের টানতে হলো তাকে পরদিন। বাঁহাতি এই পেসারের ‘কনকাশন সাব’ হিসেবে ডানহাতি পেসার কাসুন রাজিথাকে দলে নিল শ্রীলঙ্কা।
  • তামিমের সেঞ্চুরি ও তিন ফিফটিতে বাংলাদেশের দিন
    চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
  • অবশেষে নাঈম আজ খবরে
    সেটি ২০১৮ সালের জানুয়ারি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দলে চমক উপহার দিয়ে ডাকা হলো নাঈম হাসানকে। তিনি তখন ছিলেন নিউ জিল্যান্ডে, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। জরুরি বার্তা পাঠিয়ে ১৭ বছর বয়সী অফ স্পিনারকে ডেকে পাঠানো হলো দেশে। সেবার অবশ্য খেলার সুযোগ হলো না। তবে ওই বছরের নভেম্বরে চট্টগ্রামেই টেস্ট ক্যাপ মাথায় উঠল। এরপর অভিষেক রাঙানো, ব্যর্থতায় দলে ও বোর্ডের চুক্তিতে জায়গা হারানো, কত কী হয়ে গেল! হতাশার অনেক প্রহর পেরিয়ে সেই নাঈম আজ আবার পাদপ্রদীপের আলোয়।
  • ‘ঈশ্বরের দেওয়া’ ১৯৯ রানেই খুশি ম্যাথিউস
    আউট হওয়ার ঠিক পরপর এক রানের জন্য এক সমুদ্র আক্ষেপ থাকতে পারে। তবে মনের ভেতরের সেই উথাল-পাথাল ঢেউ নিস্তরঙ্গ হতে থাকে ধীরে ধীরে। সময়ের সঙ্গে প্রাপ্তির জোয়ারও প্রশান্তি বইয়ে দেয় হৃদয়ের অলিন্দে। অ্যাঞ্জেলো ম্যাথিউস যেমন ভুলে গেছেন ১ রানের হতাশা। বরং ১৯৯ রান করতে পেরেই তিনি কৃতজ্ঞতা প্রকাশ করলেন স্রষ্টার প্রতি।
  • বলে খোঁচা লেগেছে, বোঝেননি ম‍্যাথিউসও
    সৈয়দ খালেদ আহমেদের বল ব‍্যাটের কানা ঘেঁষে জমা গড়ল লিটন দাসের গ্লাভসে। আবেদন করলেন না বাংলাদেশ দলের কেউ। কিপার লিটন দাস কিংবা অন‍্য কেউই শোনেননি কোনো শব্দ। দিন শেষে জানা গেল তাদের শোনা দূরের কথা, স্বয়ং ব‍্যাটসম‍্যান অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউসও কোনো শব্দ শোনেননি। টের পাননি বলে ব‍্যাটের আলতো স্পর্শ।
  • ৫০-৬০ রান কম হয়ে গেছে, বললেন ম‍্যাথিউস
    ২১ বলের মধ‍্যে চার উইকেট হারানো শ্রীলঙ্কার জন‍্য এক সময় সাড়ে তিনশ রানই মনে হচ্ছিল দূরের পথ। সেখান থেকে দলকে চারশ রানের কাছে নিয়ে যান অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস। তবে চিত্রটা বড় করে দেখলে এই রানও যথেষ্ট মনে হচ্ছে না অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটসম‍্যানের। ৫০-৬০ রান কম হয়েছে বলেই মনে হচ্ছে তার।
  • সাকিবের ‘চায়নাম্যান ডেলিভারি’ আগে দেখেননি ম্যাথিউস
    ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের পুরোটাতেই বোলার সাকিব আল হাসানের পরিচয় ‘বাঁহাতি অর্থোডক্স স্পিনার।’ তবে গত কিছুদিনে মাঝেমধ্যে তিনি বাঁহাতি রিস্ট স্পিনার বা ‘চায়নাম্যান’ বোলার রূপেও ধরা দিচ্ছেন। বাংলাদেশের অলরাউন্ডারের বোলিংয়ে এই বৈচিত্র নজর কেড়েছে অ্যাঞ্জেলো ম্যাথিউসেরও। চট্টগ্রাম টেস্টে দুর্দান্ত ব্যাটিং করা লঙ্কান ব্যাটসম্যান বলছেন, অভিজ্ঞতা থেকেই নতুন বৈচিত্র উপহার দিচ্ছেন সাকিব।
  • তামিম-জয়ের ব্যাটে ৬১ ইনিংসের খরা কাটানোর আশা
    শুরুতে একটু নড়বড়ে, পরে সাবলীল। কয়েক ওভার একটু অস্বস্তিময়, পরের ওভারগুলো গতিময়। শুরুর জড়তা ঝেড়ে ফেলে সময়ের সঙ্গে দারুণ ব্যাটিং করলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। দুজনের ব্যাটিংয়ে ছোট্ট একটি খরা কাটাল বাংলাদেশ। হাতছানি এবার আরও লম্বা খরা কাটানোর।
  • বাংলাদেশে ম্যাথিউস প্রথম, ৯৯ ও ১৯৯ রানেও তিনি একমাত্র
    অ্যাঞ্জেলো ম্যাথিউস আউট হতেই বাংলাদেশের ফিল্ডাররা খানিকটা উদযাপন শেষে ঘিরে ধরলেন তাকে। তার সঙ্গে করমর্দন করলেন, পিঠ চাপড়ে দিলেন সবাই। শিকারি নাঈম হাসানও ছুটে গিয়ে অভিনন্দন জানালেন শিকারকে। কিন্তু ম্যাথিউসের কী তখন আর এসবে মন ভেজার ‘মুড’ আছে! সুবাস পেয়েও হারিয়ে ফেললেন ডাবল সেঞ্চুরি। নিজের ওপর রাগ, আফসোস, হতাশা সবকিছুই চেপে বসার কথা তার।
  • ম্যাথিউস ১৯৯, শ্রীলঙ্কা ৩৯৭
    পয়েন্ট ফিল্ডারকে সীমানা থেকে আনা হলো বৃত্তের ভেতরে, মিড অন ও মিড অফ ফিল্ডারও। বৃত্তের ভেতরেই মিড উইকেট থেকে সাকিব আল হাসানকে আনা হলো স্কয়ার লেগে, অধিনায়ক মুমিনুল হক দাঁড়ালেন শর্ট মিড উইকেটে। সব আয়োজন একটি কারণে, ওভারের শেষ বলে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে একটি রান করতে না দেওয়া। ম্যাথিউসও যেন চ্যালেঞ্জটা নিতে গেলেন। ৫৭৮ মিনিট ক্রিজে কাটানো ব্যাটসম্যান ধৈর্য হারিয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে খেললেন শট, আর পুড়লেন আক্ষেপে!
  • ভারতের টি-টোয়েন্টি লিগে সালমা ও শারমিন
    টানা দ্বিতীয়বারের মতো ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেয়েছেন সালমা খাতুন। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সঙ্গে বাংলাদেশের আরেক প্রতিনিধি হিসেবে আছেন ওপেনিং ব‍্যাটার শারমিন আক্তার সুপ্তা।
  • শ্রীলঙ্কাকে চারশর নিচে থামানোর পর তামিম-জয়ের দৃঢ়তা
    চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ৩২১ রানে পিছিয়ে বাংলাদেশ, হাতে আছে ১০ উইকেট।
  • ‘এই উইকেটে প্রথম ইনিংসে বড় রান খুব গুরুত্বপূর্ণ’
    সবুজ ঘাসের ছোঁয়া ছিল উইকেটে। পেসারদের জন্য একটু সুবিধাও ছিল। কিছুটা সুইং পেয়েছিলেন শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ। কিন্তু সুবিধা কাজে লাগাতে পারেননি তারা। পরে উইকেট হয়ে যায় ব্যাটিংয়ের জন্য দারুণ সহায়ক। অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউসের ধারণা, এই অবস্থা দুয়েক দিনের বেশি থাকবে না। এরপর সহায়তা পেতে শুরু করবেন স্পিনাররা। তাই শ্রীলঙ্কার অভিজ্ঞতা এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যানের মনে হচ্ছে, প্রথম ইনিংসে বড় রান হবে খুব গুরুত্বপূর্ণ। 
  • সাকিব যা পারলেন, নাঈমদের যা পারতে হবে
    উইকেটে প্রাণের ছোঁয়া নেই। কন্ডিশনের স্বস্তি নেই। তাতেই কি রুদ্ধ সব দুয়ার? সাকিব আল হাসান দেখালেন, ক্রিকেট জানলে ও বুঝলে, স্কিল থাকলে ঠিকই পথ বের হয়। এমন নয় যে অসাধারণ কিছু করে ফেলেছেন তিনি। তবে প্রাণহীন উইকেটে কীভাবে বোলিং করতে হয়, সেটির আদর্শ নমুনা ঠিকই মেলে ধরলেন সাকিব। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে বাংলাদেশের অন্য বোলাররা যা পারেননি খুব একটা।
  • ‘শতভাগ বিশ্বাস ছিল, অনুশীলন ছাড়াই পারবে সাকিব’
    ৩৫ ওভার পেরিয়ে গেল। সাকিব আল হাসানকে বোলিংয়ে আনার নাম নেই। টুকটাক প্রশ্নেরা তখন উঁকি দিতে শুরু করেছে। মাত্রই কোভিড থেকে সেরে উঠেছেন, এক দিনের অনুশীলনে কোনো বোলিং করেননি, ফিটনেস নিয়ে সংশয়। তবে কি…? প্রশ্নগুলো অবশ্য আর ডানা মেলতে পারল না। সাকিব বোলিংয়ে এসেই সব কথা থামালেন। দুর্দান্ত বোলিং করে দলের সেরা পারফরমারও হয়ে গেলেন। দিন শেষে স্পিন কোচ রঙ্গনা হেরাথ বললেন, তার পুরোপুরি বিশ্বাস ছিল সাকিবের সামর্থ্যে।
  • প্রথম দিনে দুই দলকে সমতায় দেখছেন হেরাথ
    সারা দিনে কেবল চারটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। ক্রিজে সেঞ্চুরি করে অপরাজিত অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস, তাকে দারুণ সঙ্গ দেওয়া দিনেশ চান্দিমাল এগিয়ে যাচ্ছেন ফিফটির দিকে। তাদের অবিচ্ছিন্ন জুটিতে ম‍্যাচে একটু এগিয়েই শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ দুই দলকে দেখছেন সমতায়।  
  • চারশর নিচে থামাতে চায় বাংলাদেশ, শ্রীলঙ্কার লক্ষ্য ৫০০
    চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে একটু এগিয়ে শ্রীলঙ্কা। তবে দুই সেশনে দুটি করে উইকেট নিয়ে তাদের চালকের আসনে বসতে দেয়নি বাংলাদেশ। ম‍্যাচ যেখানে দাঁড়িয়ে সেখান থেকে দ্বিতীয় দিন দুই দলের সামনেই সুযোগ আছে নিয়ন্ত্রণ নেওয়ার। এর জন‍্য শ্রীলঙ্কাকে চারশ রানের নিচে থামাতে চায় বাংলাদেশ। আর সফরকারীরা চায় পাঁচশ রান।
  • বাংলাদেশকে হতাশ করে ম্যাথিউসের সেঞ্চুরি
    দিনের শেষ বলটি ব্লক করতেই তৃপ্তির ঝলক খেলে গেল অ্যাঞ্জেলো ম্যাথিউসের চোখেমুখে। উইকেটের পেছন থেকে লিটন দাস ‘ফিস্ট বাম্প’ করলেন তার সঙ্গে। ছুটে এসে পিঠ চাপড়ে দিলেন মুশফিকুর রহিমও। ম্যাথিউস ব্যাট হাতে যা করেছেন, তাতে বাংলাদেশের ক্রিকেটারদের খুশি হওয়ার কারণ নেই। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি, প্রথম সেশনে ক্রিজে যাওয়ার পর প্রচণ্ড গরমে দিনজুড়ে ব্যাটিংয়ের পর প্রতিপক্ষের এমন অভিনন্দনও তো প্রাপ্য!
  • ম্যাথিউসের লড়াকু সেঞ্চুরি, পিছিয়ে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের চ‍্যালেঞ্জে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
  • রুমানার ব্যাটিং ঝড় ও ৩ উইকেট
    সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ঝড়ো ইনিংস উপহার দিলেন রুমানা আহমেদ। পরে তিনি জ্বলে উঠলেন বল হাতেও। কিন্তু তার অলরাউন্ড পারফরম্যান্স দলের জন্য যথেষ্ট হলো না।
  • সাকিবকে নিয়ে শ্রীলঙ্কাকে হারানোর অভিযানে বাংলাদেশ
    টেস্টের আগের দিন অনেক সময় ছড়ায় কথার উত্তাপ। কখনও স্পর্শ করে নানা উত্তেজনার আঁচ। চলতে থাকে নানা সমীকরণ। এবার সেসব কিছুই নেই। আগ্রহের কেন্দ্রে যেন কেবল একজনই। অনুশীলনে সবার নজর সাকিব আল হাসানের দিকে। তিনি খেলবেন, নিশ্চিত হতেই যেন যাবতীয় কৌতূহলের সমাপ্তি। এমনকি দুই দলের অনুশীলনেও দেখা গেল না খুব জোর। বাংলাদেশের ছিল ঐচ্ছিক অনুশীলন, শ্রীলঙ্কার অনুশীলনেও দেখা গেল ঢিলেঢালা ভাব।
  • বাংলাদেশের বিশ্বকাপজয়ী কোচকে পেয়ে সুবিধা দেখছে শ্রীলঙ্কা
    এদেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। তাই সব কিছু খুব ভালো করে চেনা ও জানা। কন্ডিশনেও নেই কোনো ধাঁধা লুকিয়ে। নিয়মিত সফর করায় মাঠের কোনো রহস্যের মুখে পড়ার শঙ্কাও নেই। তারপরও বাংলাদেশ সম্পর্কে খুব ভালো জানাশোনা থাকা একজনকে পেয়ে বাড়তি সুবিধা দেখছেন করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • ‘বিশ্বাস করি না আমি ব্যাড প্যাচে আছি’
    সংখ্যাগুলি স্বাক্ষ্য দেবে, ভালো ফর্মে নেই মুমিনুল হক। উইকেটে তার উপস্থিতি ও আউট হওয়ার ধরন বলবে, তিনি ছন্দে নেই মোটেও। তবে নিজের সঙ্গে তার বোঝাপড়া ভিন্নরকম। বাজে ফর্মের বাস্তবতা মনের অলিন্দে প্রবেশ করতেই দিতে চান না বাংলাদেশ অধিনায়ক।
  • এবার মুমিনুলও বললেন সময় বুঝে রিভার্স সুইপ খেলার কথা
    মুমিনুল হক অনুরোধ করেছিলেন, মুশফিকুর রহিমের রিভার্স সুইপ নিয়ে বেশি কথা না বলতে। কিন্তু তিনি চাইলেই তো আর কথার ঘোড়ার লাগাম দেওয়া যায় না। দক্ষিণ আফ্রিকা সিরিজে মুশফিকের সেই আলোচিত রিভার্স সুইপের রেশ ফিরে এলো শ্রীলঙ্কা সিরিজের আগেও। এবার অবশ্য নিজের আগের বক্তব্য থেকে সরে এলেন মুমিনুল।
  • রিভিউয়ের ক্ষেত্রে সবার ‘সাপোর্ট’ চাইলেন মুমিনুল
    রিভিউ নেওয়া বা না নেওয়ার ক্ষেত্রে নির্ভর করতে হয় বোলার ও উইকেটের আশেপাশে থাকা ফিল্ডারদের ওপর। তবে ভুল হলে মূল দায় গিয়ে পড়ে অধিনায়কের ঘাড়ে। মুমিনুল হক তাই চান দায়মুক্তি। রিভিউ নিয়ে প্রবল সমালোচনার জবাবে বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, সিদ্ধান্তের ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা থাকে বোলার ও কিপারের।
  • সাগরিকায় সাকিবের সাগর পাড়ি দেওয়ার প্রস্তুতি ৩০ মিনিটে
    না কোনো রানিং সেশন, না কোনো স্ট্রেচিং। স্রেফ মাঠে কিছুক্ষণ বিচরণ, কোচ-অধিনায়ক-টিম ডিরেক্টরের সঙ্গে কথোপকথন আর দুটি বিরতি দিয়ে ৩০ মিনিটের মতো ব্যাটিং। চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সাকিব আল হাসানের অনুশীলন পর্ব বলতে এটুকুই। ৫ দিনের টেস্ট ম্যাচ, প্রচণ্ড গরমে ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে সেশনের পর সেশন কঠিন পরীক্ষা। কোভিডমুক্ত সাকিব সেই চ্যালেঞ্জ জয়ের প্রস্তুতি সেরে নিলেন আধ ঘন্টার ব্যাটিং সেশনে।
  • ব‍্যাটিং ধস ঠেকাতে মুমিনুলের টোটকা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টেই দ্বিতীয় ইনিংসে নিদারুণভাবে ব‍্যর্থ হয়েছিল বাংলাদেশ। হতাশায় মোড়ানো সেই সিরিজের একটিতে ৫৩, অন‍্যটিতে ৮০ রানে গুটিয়ে গিয়েছিল দল। স্বাভাবিকভাবেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের প্রস্তুতি পর্বে বাড়তি গুরুত্ব পেল ব‍্যাটিং। অধিনায়ক মুমিনুল হক অবশ্য এবার ভালো কিছুর ব্যাপারে আশাবাদী।
  • ‘তাসকিন-মিরাজের অনুপস্থিতি অন‍্যদের জন‍্য সুযোগ’
    নিজেকে নতুন করে গড়ে নেওয়া তাসকিন আহমেদই যে এখন বাংলাদেশের পেস আক্রমণের নেতা, তা নিয়ে প্রশ্নের অবকাশ নেই। গতিময় এই পেসারের অনুপস্থিতি তাই দলের জন‍্য বড় এক ধাক্কা। আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা হবে না পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে ওঠার পথে থাকা মেহেদী হাসান মিরাজেরও। তাদের অভাব অনুভব করলেও অধিনায়ক মুমিনুল হক আশাবাদী, যারা সুযোগ পাবেন তারাও ভালো করবেন।
  • ‘শতভাগ ফিট’ সাকিব খেলবেন চট্টগ্রাম টেস্টে
    দুই দফায় ব্যাটিং সেশন হলো ৩০ মিনিটের মতো। বৃষ্টির বাগড়ায় সেই অনুশীলন শেষ হলো না পুরোপুরি। পরে বোলিং-ফিল্ডিং ঝালিয়ে নেওয়া একটুও হলো না সাকিব আল হাসানের। তবে ব্যাটিং দেখেই এই অলরাউন্ডারের শারীরিক অবস্থা বুঝে নিয়েছে দল, দাবি মুমিনুল হকের। বাংলাদেশ অধিনায়ক জানালেন, চট্টগ্রাম টেস্ট খেলার জন্য প্রস্তুত সাকিব।
  • বাঁহাতি স্পিনারের দেশে ধাঁধার নাম বাঁহাতি স্পিন
    ‘আতঙ্ক’ শব্দটায় রাসেল ডমিঙ্গো আপত্তি করবেন নিশ্চিত। দুর্ভাবনা কিংবা দুশ্চিন্তার কোনো জায়গাই তিনি দেখছেন না। তবে বালিতে মুখ গুঁজে থেকে তো আর ঝড় এড়ানো যায় না। বাস্তবতাও তাই স্পষ্ট। কেশভ মহারাজের ধ্বংসযজ্ঞের পর মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে বাংলাদেশের ব্যাটিং। কিন্তু উঁকি দিলেই দেখা যাচ্ছে নতুন শঙ্কার চোখ রাঙানি। এই সিরিজের দিকে লোভাতুর চোখে তাকিয়ে আছেন প্রাভিন জয়াবিক্রমা ও লাসিথ এম্বুলদেনিয়া।
  • ব্যাটিং ধস থামানোর পথ খুঁজছেন ডমিঙ্গো
    একটির পিঠে আরেকটি, এরপর শুরু মিছিল। দক্ষিণ আফ্রিকা সফরে উইকেট পতনের এই ধারাই দেখা গেছে বাংলাদেশ দলের। হালকা নাড়া দিতেই যেন ব্যাটিংয়ে ধস, এক-দুজনের বিদায় মানেই ছিল যেন গোটা ইনিংস হুড়মুড়িয়ে ভেঙে পড়া। ব্যাটিংয়ের এই দুর্দশায় দুর্ভাবনার জায়গা দেখছের রাসেল ডমিঙ্গোও। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে ব্যাটিং লাইন আপের কাছে বাংলাদেশ কোচের আকুতি, খারাপ সেশন মানেই যেন খুব বাজে না হয়।
  • মুশফিকের রিভার্স সুইপ: উপযুক্ত সময় বেছে নিতে বললেন ডমিঙ্গো
    লাঞ্চ বা চা বিরতি কিংবা দিনের খেলা শেষ হতে বাকি স্রেফ কয়েক মিনিট। এমন সময় রিভার্স সুইপ খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিলেন মুশফিকুর রহিম। এমন দৃশ্য দেখা যাবে আবার? মুশফিকের যা ধরন, তাতে নিজের সঙ্গে তার আপোস করার কথা নয়। তার এই শটে সমস্যার কিছু দেখছেন না রাসেল ডমিঙ্গোও। তবে বাংলাদেশ কোচ বেছে নিতে বললেন এমন শট খেলার উপযুক্ত সময়।
  • সাকিবকে খেলাতে চান কোচ, তবে…
    তিন দিনের আগের হাহাকার এখন রূপ নিয়েছে হাসিতে। কোভিড পজিটিভ থেকে দ্রুতই নেগেটিভ হয়ে দলে যোগ দিচ্ছেন সাকিব আল হাসান। দলেও তাই নতুন আশার জোয়ার। সাকিবকে পেলে একাদশ সাজানোর দুর্ভাবনা অনেকটাই দূর হয়। তবে কোচের তো আর সাময়িক উচ্ছ্বাসে ভেসে গেলে চলে না! অভিজ্ঞ এই অলরাউন্ডার নেগেটিভ হওয়ার খবরে এখনই খুব রোমাঞ্চিত নন রাসেল ডমিঙ্গো। কোভিডের ধকল তিনি ভালো করেই জানেন, টেস্ট ম্যাচের বাস্তবতাও তাকে মাথায় রাখতে হচ্ছে। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সাকিবকে খেলানো নিয়ে তাই সংশয়ে বাংলাদেশ কোচ।
  • কোভিড ‘নেগেটিভ’ সাকিব যোগ দিচ্ছেন দলের সঙ্গে
    কোভিড পজিটিভ হওয়ার তিন দিন পরই ‘নেগেটিভ’ হয়েছেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার সঙ্গে প্রথম টেস্টে তার খেলার সম্ভাবনা তাই কিছুটা হলেও জেগে উঠেছে আবার। চট্টগ্রামে তিনি দলের সঙ্গে যোগ দিচ্ছেন শুক্রবারই।
  • ৪০ রানে শ্রীলঙ্কার ৩ উইকেট নিতে বাংলাদেশের বোলিং কোচের টোটকা
    অ্যালান ডোনাল্ড কি আসলে বোলিং নাকি ব্যাটিং কোচ? অনুশীলনে তাকে অনুসরণ করলে ধন্দে পড়ে যেতে পারেন অনেকেই। বোলারদের সঙ্গে তো লম্বা সময় কাটালেনই, বৃহস্পতিবার অনুশীলনে ব্যাটসম্যানদের অনেককেও নানা পরামর্শ দিলেন বাংলাদেশের পেস বোলিং কোচ। এমনকি নেট বোলারদের টিপস দেওয়াতেও ক্লান্তি দেখা গেল না তার। সব মিলিয়ে মাঠের ব্যস্ততম চরিত্র মনে হলো ডোনাল্ডকেই।
  • ইবাদত ও খালেদকে দেখে চমকে গিয়েছিলেন ডোনাল্ড
    রান আপে ছন্দময় ছুটে চলা আর শেষ দিকে একটু লাফ। সাবলীল বোলিং অ্যাকশনে আগ্রাসী সব ডেলিভারি। গতিময় গোলায় একসময় কত বিস্ময় জন্ম দিয়েছেন অ্যালান ডোনাল্ড! তার নতুন বলের সফল জুটি শন পোলক, তার নানা সময়ের সতীর্থ মাখায়া এনটিনি, ফ্যানি ডি ভিলিয়ার্সের মতো পেসারদের কত কীর্তির স্বাক্ষীও তিনি। সেই ডোনাল্ডকেই কিনা বড় বিস্ময় উপহার দিয়েছেন বাংলাদেশের দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ!
  • মুস্তাফিজের টেস্ট খেলা নিয়ে রাসেলের উদাহরণ দিলেন ডোনাল্ড
    মুস্তাফিজুর রহমানের প্রসঙ্গ ওঠা মাত্র অ্যালান ডোনাল্ডের মুখে চওড়া হাসি, “আমি কিন্তু ফিজের বিরাট ভক্ত। সাদা বলের দুর্দান্ত বোলার সে।” সাদা বলের মুস্তাফিজের ভক্ত এমন অনেকেই। তবে আপাতত টানাটানি চলছে লাল বলের মুস্তাফিজকে নিয়ে। বাঁহাতি এই পেসারের টেস্ট খেলা বা না খেলার বিতর্ক ঘুরেফিরে আসছে বারবার। মুস্তাফিজের এই প্রসঙ্গেই বাংলাদেশের পেস বোলিং কোচ ডোনাল্ড এবার টেনে আনলেন আন্দ্রে রাসেলকে।
  • চট্টগ্রামেও শতভাগ দর্শক, অনলাইনে টিকেট বিক্রির উদ্যোগ
    আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মিরপুর শের-ই-বাংলায় পুরো গ্যালারি উন্মুক্ত করে দেওয়া হয়েছিল দর্শকদের জন্য। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের গ্যালারিও ফিরছে আগের চেহারায়। এবার দুই ভেন্যুতেই দর্শক ধারণ ক্ষমতার শতভাগ টিকেট বিক্রি করবে বিসিবি।
  • সাকিব-মিরাজ না থাকায় বদলে যাচ্ছে অনেক সমীকরণ
    দুই দিন লম্বা সময় ধরে ঘাম ঝরানোর পর বুধবার অনুশীলন ছিল না বাংলাদেশ দলের। ক্রিকেটাররা হোটেলে হালকা জিম করে বিশ্রামেই ছিলেন বাকি সময়টা। কোচিং স্টাফরা সময় কাটান ভাটিয়ারি গলফ কোর্সে। তবে এই ছুটির দিনেও কোচ-অধিনায়ক ও টিম ম্যানেজমেন্টের অন্যদের মনের কোণে নিশ্চয়ই টেস্ট পরিকল্পনার নানা ভাবনা। সেই ভাবনা জুড়ে সবচেয়ে বেশি থাকার কথা চট্টগ্রাম টেস্টের সম্ভাব্য একাদশ। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের মতো দুজন অলরাউন্ডারকে হারিয়ে কতটা ভারসাম্যপূর্ণ একাদশ গড়া সম্ভব?
  • ‘কপাল খারাপ, যখন সবচেয়ে বেশি দরকার, তখনই পাই না সাকিবকে’
    চোটাঘাত, বিশ্রাম, পারিবারিক প্রয়োজন, সবকিছু মিলিয়ে এমনিতেই সাকিব আল হাসানকে টেস্টে পাওয়া যায় কমই। এবার যোগ হলো কোভিডের ধাক্কা। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট থেকে এই অলরাউন্ডার ছিটকে যাওয়ায় হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার আক্ষেপ, সবচেয়ে বেশি প্রয়োজনের সময় সাকিবকে পায় না দল।
  • মুশফিকের প্রসঙ্গে সিডন্স বললেন, ‘ম্যাচেই দেখতে পাবেন’
    দল মাঠে আসার অনেক আগেই মাঠে হাজির হয়ে মুশফিকুর রহিম সেরে নিলেন নিজের অনুশীলন। নতুন কিছু নয় এটা। দলের অনুশীলন পর্বেও তিনি নেটে লম্বা সময় ঝালিয়ে নিলেন নিজেকে। চেনা দৃশ্য এটিও। দলের অনুশীলন শেষে আরেক দফায় তিনি নক করলেন। তার এই পরিশ্রম, প্রচেষ্টা, ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো, সবকিছুই নিয়মিত চিত্র। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন এখন, এই প্রস্তুতির প্রতিফলন ম্যাচে পড়বে তো?
  • স্বপ্নের মৌসুম কাটিয়ে এইচপি দলে অমিত হাসান
    লাল আর সাদা, দুই রঙের বলেই এবারের মৌসুমে নিজেকে চেনালেন অমিত হাসান। উপহার দিলেন দারুণ সব ইনিংস। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেতেও দেরি হলো না ডানহাতি এই ব্যাটসম্যানের। ডাক পেয়ে গেলেন হাই পারফরম্যান্স ইউনিট দলে।
  • চট্টগ্রামে টেস্ট, মুমিনুলের ব্যাটে সেঞ্চুরি আসছে?
    চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব দেড়শ কিলোমিটারের মতো। তবে মুমিনুল হকের কাছে ঘুচে যায় একদমই। কক্সবাজারে নিজের বাড়িতে তিনি যতটা নিরাপদ, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের ২২ গজও যেন ঠিক ততটাই আপন আঙিনা। এই এক মাঠেই ৭টি টেস্ট সেঞ্চুরি তো সেই কথাই বলছে!
  • কোভিড পজিটিভ সাকিব ছিটকে গেলেন চট্টগ্রাম টেস্ট থেকে
    যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলেন সাকিব আল হাসান, তবে দলে যোগ দেওয়া হলো না। অনুশীলন শুরুর আগেই তিনি ছিটকে গেলেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট থেকে। কোভিড পজিটিভ হয়ে নিজের বাসায় আইসোলেশনে অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ‘রেড হট ইবাদত’ এবং তামিমের রিভার্স সুইপ
    সপ্তাহ তিনেক আগে বোলিং হাতে সেলাই পড়েছে ৭-৮টি। ইবাদত হোসেনের সেই হাতেই এখন চকচকে লাল বল। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের নেটে আগুনে বোলিং করে যেন জানান দিলেন, চোট সামাল দিয়ে শ্রীলঙ্কা সিরিজের জন্য তিনি তৈরি। নেটে সব ব্যাটসম্যানকেই কম বেশি ভোগালেন এই ফাস্ট বোলার। তার বোলিংয়ে মুগ্ধ বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। দুর্দান্ত একটি ডেলিভারি মাহমুদুল হাসান জয়ের হেলমেটে বাতাস লাগিয়ে গেল পেছনে। সেটি দেখে আম্পায়ারের ভূমিকায় থাকা ডোনাল্ডের উচ্ছ্বসিত উচ্চারণ, “গ্রেট ডেলিভারি… রেড হট ইবাদত..!”
  • মুকিদুলের বাউন্সারে করুনারত্নের বিদায়ের পর বৃষ্টির হানা
    একটি মাত্র প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে মূল লড়াই শুরুর আগে শ্রীলঙ্কা দলের নিজেদের কিছুটা গুছিয়ে নেওয়ার সুযোগ এই একটিই। কিন্তু প্রকৃতি সেই পথে বাধা হয়ে দাঁড়াল। বৃষ্টির বাগড়ায় কয়েক ওভার খেলার পরই ভেস্তে গেল প্রথম দিন।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়ান গেমস হকির মূল পর্বে বাংলাদেশ
    ইন্দোনেশিয়াকে হারিয়ে একটু এগিয়ে যাওয়া। শ্রীলঙ্কাকে হারিয়ে লক্ষ্য পূরণের আনন্দে মাতল বাংলাদেশ। টানা দুই জয়ে এশিয়ান গেমসের মূলপর্বের টিকেট নিশ্চিত করল জাতীয় হকি দল।
  • ‘শরিফুল-জয় একদিন বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তি হবে’
    শ্রীলঙ্কা যখন সোমবার অনুশীলন করছে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, বাংলাদেশ তখন চট্টগ্রামে। এ দিন তাই মাহমুদুল হাসান জয় ও শরিফুল ইসলামের সঙ্গে দেখা হয়নি নাভিদ নওয়াজের। তবে প্রসঙ্গটা উঠে এলো ঠিকই। হাসিমুখে নওয়াজ বললেন, “ওরা দুজন নিশ্চয়ই আমাকে দেখলে খুশিই হবে!”
  • আর্থিক সংকটের দেশে ক্রিকেটের স্বস্তির ছোঁয়া দিতে চায় শ্রীলঙ্কা দল
    দেশ থেকে ভেসে আসছে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের খবর। চলমান সংকট তাতে সমাধানের পথে এগোবে নাকি আরও ঘনীভূত হবে, তা বলবে সময়। তবে শ্রীলঙ্কার ক্রিকেটাররা নিজেদের করণীয় ঠিক করে ফেলেছেন। বাংলাদেশ সফরে ক্রিকেট মাঠের পারফরম্যান্স দিয়েই তারা খানিকটা হাসি ফোটাতে চান চরম দুঃসময়ে থাকা দেশবাসীর মুখে।
  • ‘অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে রিয়াদ খুবই ভালো করছে’
    গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। এই সংস্করণে পারফরম্যান্সের গ্রাফে উন্নতির ছাপ নেই বিশ্বকাপের পরও। তবে সেখানে নেতৃত্বের কোনো দায় দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। বরং টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহর নেতৃত্বে মুগ্ধতার কথাই জানালেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • আমরাও জানি না সাকিব কোনটা খেলবে, কোনটা খেলবে না: বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটের যুগে ক্রিকেটারদের সবাইকে সব সংস্করণে পাওয়া যাবে না বলেই মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। ক্রিকেটাররা নিজেরাই পছন্দের সংস্করণ বেছে নিয়ে খেললে সমস্যার কিছু দেখেন না তিনি। তবে তার চাওয়া, ক্রিকেটাররা যেন আগেভাগেই নিশ্চয়তা দেন কোন সংস্করণে তারা খেলতে ইচ্ছুক বা ইচ্ছুক নন। এখানে বোর্ড সভাপতি টেনে আনলেন সাকিব আল হাসানকে বিভিন্ন সিরিজ বা সফরে পাওয়া নিয়ে অনিশ্চয়তার প্রসঙ্গও।
  • অধিনায়ককে ছাড়া ঢাকায় শ্রীলঙ্কা দল
    দেশজুড়ে চলমান সংকটের ধারাবাহিকতায় শনিবার রাতে শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। তবে সেসবের প্রভাব ক্রিকেটে নেই। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে লঙ্কানদের ক্রিকেট দল চলে এসেছে বাংলাদেশে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিসিবি একাদশে আবু জায়েদ-এনামুল, অধিনায়ক মিঠুন
    বাংলাদেশের টেস্ট দলে হারানো জায়গা ফিরে পাওয়ার দাবি জানানোর একটা সুযোগ দ্রুতই পেয়ে গেলেন আবু জায়েদ চৌধুরি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে রাখা হয়েছে এই পেসারকে।
  • মাশরাফির পায়ে ২৭ সেলাই
    ক্রিকেট মাঠে অসংখ্য চোট-আঘাত হানা দিয়েছে মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারে। বিচিত্রভাবেও চোটে পড়েছেন বেশ কবার। এবার নিজের বাসায় দুর্ঘটনায় পড়ে বেশ বাজে ভাবে আহত হলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।
  • ‘দেশটা কি টাকার চেয়ে বড় নয়?’ মুস্তাফিজের আইপিএল খেলা নিয়ে খালেদ মাহমুদ
    বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের মতে, টেস্ট ক্রিকেটে এখন মুস্তাফিজুর রহমানকে প্রয়োজন দলের। সাদা বলের মতো লাল বলেও বাঁহাতি এই পেসার ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বলে মনে করেন তিনি। আইপিএল খেলতে ভারতে থাকা পেসারের প্রসঙ্গ ধরে পুরনো এক বিতর্কও আবার উসকে দিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশ বড় নাকি টাকা!
  • খরুচে রুমানা, জাহানারার ১ উইকেট
    প্রথম ম্যাচে চার ওভারে স্রেফ ৭ রান দিয়ে দলের জয়ে রুমানা আহমেদ রাখেন বড় অবদান। এবার তিনি দেখলেন মুদ্রার উল্টো পিঠ, দুই ওভারেই দিলেন আগের ম্যাচের তিন গুণ বেশি রান। জাহানারা আলম অবশ্য বোলিং খারাপ করলেন না, পেলেন উইকেটও। বাংলাদেশের দুই ক্রিকেটারের লড়াইয়ে জয়ের হাসিও তার।
  • দিল্লির একাদশে নেই মুস্তাফিজ
    কোয়ারেন্টিনে থাকায় মুস্তাফিজুর রহমান খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। এরপর থেকে দলটির প্রতিটি ম্যাচেই মাঠে নামেন তিনি। তবে এবার একাদশে জায়গা হারালেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।
  • টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি
    আফগানিস্তানকে পেছনে ফেলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে বাংলাদেশ এগিয়েছে একধাপ। টেস্টে আগের মতোই নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে রয়েছে তারা।
  • ‘মুক্ত আবহে’ ক্রিকেটারদের আনন্দময় ঈদ
    দিন দুয়েক আগে ফেইসবুকে একটি ছবি পোস্ট করেছেন মেহেদী হাসান মিরাজ। আড়াই বছর বয়সী সন্তানকে কোলে নিয়ে তিনি লঞ্চের সারেংয়ের কক্ষে। পরের দিন পোস্ট করেছেন আরও দুটি ছবি। নদীর পাড়ে তিনি দাঁড়িয়ে, পরনে লুঙ্গি, মাথায় বাঁধা গামছা। ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন নিজের মনের কথা, “আমার দেশ, আমার গ্রাম, আমার শান্তির নীড়।”
  • প্রতিপক্ষের বড় স্কোরে উইকেটশূন্য মুস্তাফিজ
    ম্যাচের প্রথম বল, মুস্তাফিজুর রহমানের প্রথম বল। কুইন্টন ডি ককের ব্যাটের কানায় লেগে বল অল্পের জন্য আঘাত করল না স্টাম্পে, উল্টো কিপারকে ফাঁকি দিয়ে পৌঁছে গেল বাউন্ডারিতে। শুরুটা যেমন, শেষটাও হলো মুস্তাফিজের জন্য হতাশার। ওভারপ্রতি নয়ের বেশি রান দিয়ে উইকেটশূন্য দিল্লি ক্যাপিটালসের বাংলাদেশি পেসার।
  • ব‍্যাটিং অলরাউন্ডার হিসেবে টেস্ট দলে মোসাদ্দেক
    একজন অলরাউন্ডারের জায়গায় কেবল একজন অফ স্পিনার নেওয়াই যথেষ্ট মনে হচ্ছে না নির্বাচকদের কাছে। তাই অনেকটা চমক জাগিয়ে মোসাদ্দেক হোসেনকে টেস্ট দলে যুক্ত করেছেন তারা। 
  • দুর্দান্ত শেষ ওভারে ১ রানে ৩ উইকেট মুস্তাফিজের
    আগের তিন ম্যাচের দুটিতে দিয়েছিলেন চল্লিশের বেশি রান। সেই হতাশা পেছনে ফেলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মুস্তাফিজুর রহমান নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। বাঁহাতি পেসার পাওয়ার প্লেতে ২ ওভার বোলিং করে খরচ করলেন কেবল ৭ রান। তৃতীয় ওভার কিছুটা খরুচে হলেও শেষ ওভারে তিনি উপহার দিলেন চমক জাগানিয়া বোলিং।
  • বাংলাদেশের হয়ে অনেক বড় কিছু করতে চান সোহান
    স্বীকৃত ক্রিকেটে অভিষেকের পর পেরিয়ে গেছে এক যুগ। কিছুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ হয়েছে অর্ধ যুগ। জাতীয় দলে এখনও পায়ের নিচে মাটি খুঁজে ফিরছেন নুরুল হাসান সোহান। উইকেটের পেছনে তিনি বরাবরই সাবলীল। কিন্তু ব‍্যাটিংয়ে সেভাবে সামর্থ‍্যের ছাপ রাখতে পারছেন কমই। আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে থাকলেও থেমে নেই স্বপ্ন দেখা। নিজের জায়গা পাকা করার সঙ্গে বাংলাদেশ দলকেও নতুন উচ্চতায় নিয়ে যেতে চান এই কিপার-ব্যাটসম্যান।
  • বিজয়কে বিবেচনা করার এখনই সময়: মাশরাফি
    ব্যাটে রানের স্রোত আর জোয়ার আলোচনার টেবিলে। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স প্রতি মৌসুমেই অনেকের দেখা যায়। তবে এবারের ঢাকা প্রিমিয়ার লিগে এনামুল হকের পারফরম্যান্স এতটাই অসাধারণ যে তা তুমুল নাড়া দিয়েছে দেশের ক্রিকেটকে। তার ব্যাটের রোশনাইয়ে চোখ ধাঁধিয়ে গেছে মাশরাফি বিন মুর্তজারও। বাংলাদেশের সাবেক অধিনায়ক আবার জাতীয় দলে দেখতে চান এনামুলকে। পাশাপাশি তিনি বিবেচনায় রাখতে বললেন লিগে দারুণ পারফর্ম করা নুরুল হাসান সোহানকেও।
  • অলরাউন্ড পারফরম্যান্সে দ‍্যুতিময় সাইফ উদ্দিন
    ইনিংসের শেষ দুই বলে শফিকুল ইসলামকে ছক্কায় উড়িয়ে দলের পুঁজি আরেকটু বাড়িয়ে নিলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। অপরাজিত থাকলেন পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলে। পরে বোলিংয়ে শফিকুলেরই স্টাম্প এলোমেলো করে দিয়ে আবাহনীকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন তিনি। তার অলরাউন্ড পারফরম্যান্সের সামনে দাঁড়াতেই পারল না রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব।
  • তামিম-এনামুলের ব্যাটে জয়ে শেষ প্রাইম ব্যাংকের 
    দুইশ ছাড়ানো উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন তামিম ইকবাল ও এনামুল হক। তামিমের ব্যাটে এলো টানা দ্বিতীয় সেঞ্চুরি। এনামুল অবশ্য অল্পের জন্য পারলেন না তিন অঙ্ক ছুঁতে। মোহাম্মদ মিঠুন খেললেন ঝড়ো ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে অনায়াস জয়ে প্রিমিয়ার লিগ শেষ করল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • আল আমিনের ৬ উইকেট, চ্যাম্পিয়নদের হারিয়ে রানার্স আপ মাশরাফিরা
    এক ম্যাচ শেষে দুই দলেরই উদযাপন করার ঘটনা বিরল। সেই দৃশ্যই দেখা গেল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ম্যাচ শেষ হতেই স্টাম্প নিতে কাড়াকাড়ি পড়ে গেল শেখ জামালের ক্রিকেটারদের। কে বলবে, তারা ম্যাচ হেরেছে বাজেভাবে! আসলে এই ম্যাচে তাদের লেনাদেনা কিছু ছিল না। চ্যাম্পিয়ন হয়ে গেছে তারা তো আগেই! আনুষ্ঠানিকতার ম্যাচ শেষে তাই স্মারক স্টাম্প নিতেই আগ্রহ বেশি তাদের। রূপগঞ্জের ক্রিকেটারদের উচ্ছ্বাসটা বোধগম্যই। ম্যাচ জিতে রানার্স আপ হওয়ার লক্ষ্য তারা পূরণ করেছে। উদযাপন তো কিছু হবেই!
  • তামিমের আরেকটি সেঞ্চুরি, এনামুল আউট ৯৬ রানে
    স্বপ্নের মতো কাটানো লিগের শেষ ম্যাচেও এনামুল হকের ব্যাটে রানের স্রোত। তবে হাজার রানের মাইলফলক ছোঁয়া লিগের শেষ ইনিংসের শেষটুকু ঠিক স্বপ্নের মতো হলো না তার। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ওপেনার আউট হয়ে গেলেন সেঞ্চুরি থেকে স্রেফ ৪ রান দূরে। তার উদ্বোধনী জুটির সঙ্গী তামিম ইকবাল অবশ্য ঠিকই আদায় করে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি।
  • চট্টগ্রাম টেস্টে মিরাজের জায়গায় নাঈম
    শঙ্কাটাই সত‍্যি হলো। আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে ছিটকে গেছেন দারুণ ছন্দে থাকা অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় চট্টগ্রাম টেস্টের দলে এসেছেন নাঈম হাসান।
  • বৃত্ত ভাঙার জেদ ছিল চ্যাম্পিয়ন অধিনায়ক ইমরুলের
    ঢাকা প্রিমিয়ার লিগে সাম্প্রতিক বছরগুলোয় ছিল আবাহনীর রাজত্ব। টুর্নামেন্টের ইতিহাসের সফলতম দলটি সবশেষ তিন আসরের চ‍্যাম্পিয়ন। এর বাইরেও শিরোপা ঘুরে-ফিরে একটি নির্দিষ্ট গণ্ডির মধ‍্যেই আটকে থাকে। এবার লিগ শুরুর আগে ইমরুল কায়েস ঠিক করেছিলেন, ছেদ টানতে হবে এই ধারায়। সতীর্থদেরও তিনি উজ্জীবিত করেছিলেন একই মন্ত্রে। সেই লক্ষ্য তাদের পূরণ হয়েছে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে শিরোপা জয়ে নেতৃত্ব দিয়ে অবশেষে তৃপ্তির ঢেকুর তুলতে পারছেন ইমরুল। 
  • সাব্বির-সাকিবের দুর্দান্ত ব্যাটিং, তবে বড় জয়ের পরও হতাশ মাশরাফিরা
    একটুর জন্য দ্রুততম ফিফটির রেকর্ড গড়তে পারলেন না সাকিব আল হাসান। অল্পের জন্য সেঞ্চুরি পেলেন না সাব্বির রহমান। কাছাকাছি গিয়েও ফিফটি হলো না রকিবুল হাসান ও নাঈম ইসলামের। তাদের সম্মিলিত প্রচেষ্টা অবশ্য লেজেন্ডস অব রূপগঞ্জকে এগিয়ে দিল জয়ের পথে। তবে বড় জয়ের পরও তারা বড় হতাশার খবর পেল অন্য মাঠ থেকে। ভেসে এলো তাদের শিরোপা স্বপ্নের মৃত্যুর খবর।
  • তামিম-এনামুলের জোড়া সেঞ্চুরি আর ২৩৪ রানের বিধ্বংসী জুটি
    ফজলে মাহমুদকে টানা দুটি ছক্কায় উড়িয়ে ২৭তম ওভারেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন এনামুল হক। ম্যাচ জুড়ে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের দাপটের প্রতিচ্ছবিও ফুটে ওঠে এতে। করিম জানাত ও রুবেল হোসেন দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার পর রান তাড়ায় ছড়ি ঘোরান এনামুল ও তামিম ইকবাল। দুই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবকে স্রেফ উড়িয়ে দেয় দলটি।
  • সোহানের আরেকটি দুর্দান্ত ইনিংস, আবাহনীকে হারিয়ে চ্যাম্পিয়ন শেখ জামাল
    নুরুল হাসান সোহানের শটে বল বাউন্ডারিতে পৌঁছায়নি তখনও। আগেই বাইরে থেকে মাঠে ছুটে গেলেন শেখ জামালের ক্রিকেটার, কর্মকর্তারা। এই বাউন্ডারিতেই জিতে গেল দল। নিশ্চিত হয়ে গেল শিরোপা জয়ও। কেউ লাফাচ্ছেন, দৌড়াচ্ছেন, কেউ ছবি তুলছেন, সবাই মত্ত বাঁধনহারা উদযাপনে। সেই উদযাপনের মধ্যমণি নুরুল হাসান সোহান।
  • ২০ সেঞ্চুরি আর ১০ হাজার রানে সবার আগে তামিম
    আগের ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরিটি হয়নি। এবার আর সেই আক্ষেপ রাখলেন না তামিম ইকবাল। আগ্রাসী এক সেঞ্চুরিতে অভিজ্ঞ ওপেনার একই ম্যাচে ছুঁলেন দারুণ দুটি মাইলফলক।
  • মৌসুমে হাজার রান ছুঁয়ে অনন্য এনামুল
    ব্যাটে চলছে রানের ফোয়ারা। নেই কোনো থামাথামি। ঢাকা প্রিমিয়ার লিগে একের পর এক দারুণ সব ইনিংসে স্বপ্নের মতো আসর কাটছে এনামুল হকের। সেই পথচলায় এবার যেন নিজেকে ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেলেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ওপেনার। গড়লেন অনন্য এক কীর্তি।
  • ব্যাটিং তাণ্ডবে সাকিবের ২১ বলে ফিফটি, ৯০ রানে আউট সাব্বির
    ১৫ বলে রান ৪০। প্রয়োজন তখন পরের দুই বলে একটি ছক্কা, আরেকটি চার। তাহলেই লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফেলতে পারতেন সাকিব আল হাসান। সেটি অবশ্য পারেননি তিনি। তবে যা করলেন, সেটিও কম নয়। লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে উপহার দিলেন টর্নেডো এক ইনিংস।
  • মিরাজের আঙুলে চিড়, শঙ্কায় চট্টগ্রাম টেস্টে খেলা
    চোটের হানায় পেস আক্রমণের শক্তি কমে গেছে আগেই। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে এবার সেরা স্পিন আক্রমণ পাওয়া নিয়েও শঙ্কায় বাংলাদেশ দল। মেহেদী হাসান মিরাজের চোট পাওয়া আঙুলে চিড় ধরা পড়েছে। আপাতত দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি। এরপর আঙুলের অবস্থা বুঝে নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।
  • ‘দেশে খেলা’ বলে বাদ আবু জায়েদ, গতির কারণে দলে রেজাউর
    আবু জায়েদ চৌধুরির শক্তির জায়গা দুই দিকেই সুইং করানোর ক্ষমতা। ঘাটতির জায়গা তার গতির স্বল্পতা। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য নির্বাচকদের কাছে গুরুত্ব পাচ্ছে গতি। আবু জায়েদের নাম কাটা গেছে সেখানেই। গতির কারণেই দলে ফেরানো হয়েছে রেজাউর রহমান রাজাকে।
  • মোসাদ্দেকের আবাহনীর কাছে মাশরাফি-সাকিবদের হার
    ম্যাচ শেষে প্রতিপক্ষের সঙ্গে করমর্দনের পর মাঠ থেকে বেরিয়ে আসছিলেন মাশরাফি বিন মুর্তজা। কয়েকজনের সঙ্গে স্বভাবসুলভ খুনসুটি করে লেজেন্ডস অব রূপগঞ্জ অধিনায়ক এক পর্যায়ে হতাশ কণ্ঠে বললেন, “বড় একটা সুযোগ হাতছাড়া হয়ে গেল। এটা তো ৩০০ রানের উইকেট। আজকে জিততে পারলে লিগটা আরও জমে যেত..।” পরক্ষণেই আবার তার মুখে এক চিলতে হাসি, “যাক, অন্তত শেখ জামাল হেরেছে, এটাই সান্ত্বনা। সুযোগ আছে এখনও আমাদের।”
  • শেখ জামালের জয়রথ থামালেন তামিম-এনামুলরা
    জয়ের ভিত গড়া হয়ে গেছে, ছিল না রান তাড়ার চাপ। তামিম ইকবালের সামনে ছিল সেঞ্চুরির হাতছানি। কিন্তু ধৈর্য হারিয়ে ফেললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। পারভেজ রাসুলের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলার চেষ্টায় হয়ে গেলেন স্টাম্পড। তার আক্ষেপের দিনে অবশ্য দাপুটে এক জয় পেল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। হারতে ভুলে যাওয়া শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে দিল সেই তেতো স্বাদ।
  • ফজলে মাহমুদের সেঞ্চুরিতে রূপগঞ্জ টাইগার্সের বড় জয়
    সৈয়দ খালেদ আহমেদের বল কিপারের পাশ দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্ক স্পর্শ করলেন ফজলে মাহমুদ। তবে এর একটু পরেই খুঁড়িয়ে মাঠ ছাড়লেন বাঁহাতি এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যান। তার অসমাপ্ত কাজ সারলেন আরিফুল হক। বিস্ফোরক ব‍্যাটিংয়ে তিনশ পার করলেন দলের রান। পরে বোলারদের নৈপুণ‍্যে অনায়াসেই গাজী গ্রুপ ক্রিকেটার্সকে হারিয়ে সুপার লিগে প্রথম জয় পেল রূপগঞ্জ ক্রিকেটার্স ক্রিকেট ক্লাব।
  • তামিমের ক‍্যাচ ধরার চেষ্টায় মিরাজের আঙুলে চোট
    সানজামুল ইসলামের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারলেন তামিম ইকবাল। ডিপ মিডউইকেট থেকে অনেকটা এগিয়ে এসে ক্যাচ ধরার চেষ্টা করলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু মুঠোয় জমাতে পারলেন না তিনি। উল্টো ডেকে আনলেন বিপদ। আঙুলে বলের আঘাতে প্রচণ্ড ব্যথা নিয়ে মাঠ ছাড়লেন জাতীয় দলের এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কার বিপক্ষে জায়গা হারালেন সাদমান, ডাক পেলেন রেজাউর
    জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির পর থেকে যেন রান হারিয়ে গেছে সাদমান ইসলামের ব‍্যাট থেকে। সবশেষ ১০ ইনিংসের সাতটিতেই ছুঁতে পারেননি দুই অঙ্ক। এই সময়ে একবারও যেতে পারেননি ২৫ পর্যন্ত। টানা ব‍্যর্থতার মাশুল দিয়ে টেস্ট দলে জায়গা হারালেন বাঁহাতি ওপেনার। এক সিরিজ পর আবার ডাক পেলেন তরুণ পেসার রেজাউর রহমান রাজা।
  • প্রয়োজন হলে আইপিএল থেকে মুস্তাফিজকে ডেকে পাঠাবে বিসিবি
    টেস্ট ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের অরুচি অনেক দিন ধরেই। তাই বিসিবির লাল বলের চুক্তিতেও তিনি সই করেন না। টেস্ট ক্রিকেটে আপাতত তার আগ্রহ না হলেও বাংলাদেশ দলের তো তাকে টেস্টে দরকার হতে পারে! বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, দলের প্রয়োজন হলে অবশ‍্যই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে ফেরানো হবে বাঁহাতি এই পেসারকে।
  • ‘মাশরাফি দলকে চাঙা রেখেছে, সাকিব এক্সট্রা অর্ডিনারি’
    দুজনই অনেক অভিজ্ঞতায় সমৃদ্ধ, নেতৃত্বগুণে ঋদ্ধ। মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের মতো দুজনকে ঘরোয়া ক্রিকেটে একই দলে পাওয়া আশীবার্দের মতোই। দেশের ক্রিকেটের দুই মহাতারকার সেই উষ্ণতার ছোঁয়া অনুভব করছেন আফতাব আহমেদ। দুই অভিজ্ঞ ক্রিকেটার যেভাবে ভূমিকা রাখছেন দলে, তাতে মুগ্ধ লেজেন্ডস অব রূপগঞ্জ কোচ।
  • চমক জাগানো বোলিংয়ে ইমতিয়াজের ৮ উইকেট
    যে কোনো পর্যায়ের ক্রিকেটেই একাই ৮ উইকেট নেওয়া মানে অসাধারণ কিছু। প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটে সেই বিস্ময় উপহার দিল শেখ ইমতিয়াজ। রংপুর শিশু নিকেতন স্কুলের বাঁহাতি স্পিনার একাই ধসিয়ে দিল রংপুর পুলিশ লাইন্স স্কুলের ব্যাটিং লাইন আপ।
  • তুরস্কের আর্চারিতে আলো ছড়াচ্ছেন রোমান-রুবেল-সাগর
    র‌্যাঙ্কিং রাউন্ডে তিন জনই ছিলেন সাদামাটা। কিন্তু এলিমিনেশন রাউন্ডে এসে রোমান সানা, সাগর ইসলাম, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল আলো ছড়ালেন। দাপুটে জয়ে উঠলেন রিকার্ভ পুরুষ এককের শেষ বত্রিশে।
  • মুক্তার-তানবীরের ব্যাটে রূপগঞ্জের অবিশ্বাস্য জয়
    পয়েন্ট থেকে তাইজুল ইসলামের নিখুঁত থ্রো ভেঙে দিল স্টাম্প, হতাশ হয়ে মাঠ ছাড়লেন সাকিব আল হাসান। শেষ ভরসাকে হারিয়ে তখন মাথায় হাত লেজেন্ডস অব রূপগঞ্জের। দলটির হার হয়তো ধরে নিয়েছিলেন অনেকেই। কিন্তু ক্রিকেট তার অননুমেয় চরিত্র আর অনিশ্চয়তার রূপ মেলে ধরল আরও একবার। অষ্টম উইকেট জুটিতে মুক্তার আলি ও তানবীর হায়দারের ব্যাটে অবিশ্বাস্যভাবে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে দিল রূপগঞ্জ।
  • ইবাদতের হাতে সেলাই, ছিটকে গেলেন লিগ থেকে
    নাসুম আহমেদের শটে জোর ছিল বেশ। ফলো থ্রুতে নিজের বলে ক্যাচ নিতে গিয়ে গড়বড় করে ফেলেন ইবাদত হোসেন চৌধুরি। বেকায়দায় চোট পান হাতে। রক্তাক্ত হাত নিয়ে ছাড়েন মাঠ। পরে সেই হাতে সেলাই পড়ে বেশ কয়েকটি। ঢাকা প্রিমিয়ার লিগে তাই আর খেলতে পারছেন না শেখ জামাল ধানমন্ডি ক্লাবের এই পেসার।
  • আল আমিন জুনিয়রের স্পিন ঝলকে আবাহনীর হার
    শেষ ১০ ওভারে প্রয়োজন ৬৭ রান, হাতে ৭ উইকেট। ক্রিজে দুই থিতু ব‍্যাটসম‍্যান। ম‍্যাচ হেলে আবাহনীর দিকে। সেখান থেকে ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে ব‍্যবধান গড়ে দিলেন আল আমিন জুনিয়র। দারুণ জয়ের আনন্দে মাঠ ছাড়ল গাজী গ্রুপ ক্রিকেটার্স।