• চোটে কিংসের চার জনকে নিয়ে অনিশ্চয়তা
    দুয়ারে কড়া নাড়ছে এশিয়ান কাপের বাছাই। কিন্তু চোটের মিছিল চলছে জাতীয় দলে। আগেই ক্যাম্প থেকে চোটের কারণে ছিটকে গেছেন শহীদুল আলম সোহেল, সাদউদ্দিন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। এবার এএফসি কাপ খেলতে কলকাতায় গিয়ে চোট পাওয়া বসুন্ধরা কিংসের চার খেলোয়াড়কে নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।
  • মোহনবাগানের জয়ে স্বপ্নভঙ্গ কিংসের
    গোকুলাম কেরালাকে হারিয়ে নিজেদের কাজটুকু সেরে রেখেছিল বসুন্ধরা কিংস। প্রত্যাশায় ছিল মোহনবাগানের হোঁচটের, কিন্তু তা হয়নি। মাজিয়া স্পোর্টিস অ্যান্ড রিক্রিয়েশনকে হারিয়ে এএফসি কাপের ইন্টার জোনাল প্লে-অফ সেমিফাইনালসে উঠেছে ভারতের দলটি।
  • গোকুলামকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল কিংস
    বাঁ দিক দিয়ে বারবার আক্রমণ শাণিয়েও মিলছিল না সাফল্য। হাল না ছেড়ে লেগে থাকলেন রবসন দি সিলভা রবিনিয়ো। সেই বাঁ দিক দিয়ে আক্রমণে উঠেই উপহার দিলেন দৃষ্টিনন্দন গোল। নুহা মারোংয়ের গোলেও রাখলেন অবদান। গোকুলাম কেরালাকে হারিয়ে এএফসি কাপের গ্রুপ পর্বের বৈতরণী পার হওয়ার আশা বাঁচিয়ে রাখল বসুন্ধরা কিংস।
  • পোস্টের বাধা, রক্ষণের ভুলে হারল বসুন্ধরা কিংস
    প্রথম মিনিটেই সুযোগ মিলল, মিগেল ফিগেইরা দামাশেনো তা নষ্ট করলেন। দুইবার পোস্ট দাঁড়াল পথ আগলে। এরপর শুরু হলো রক্ষণের ভুলের মিছিল। দুর্ভাগ্যের শিকার হওয়া আর ভুলের চড়া মাশুল গুণে এএফসি কাপে মোহনবাগানের কাছে বড় ব্যবধানে হারল বসুন্ধরা কিংস।
  • কলকাতায় মারোংয়ের গোলে শুভসূচনা কিংসের
    সুযোগ তৈরি হলো অনেক। তুলনায় অত বেশি গোল মিলল না। তবে স্বস্তির জয় পেল বসুন্ধরা কিংস। নুহা মারোংয়ের গোলে মাজিয়া স্পোর্টিস অ্যান্ড রিক্রিয়েশনকে হারিয়ে এএফসি কাপে শুভসূচনা করল অস্কার ব্রুসনের দল।
  • ব্রাজিলিয়ান মিগেলের জোড়া গোলে কিংসের জয়
    দুটি সুযোগ তৈরি করে দিলেন রবসন দি সিলভা রবিনিয়ো। দুটিই কাজে লাগিয়ে বসুন্ধরা কিংসকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দিলেন মিগেল ফিগেইরা দামাশেনো। শেষ দিকে গোল পেলেও বাংলাদেশ পুলিশ পারেনি অস্কার ব্রুসনের দলকে আটকাতে। স্বস্তির জয়ে শীর্ষ স্থান আরও মজবুত করার পাশাপাশি আসছে এএফসি কাপের জন্য আত্মবিশ্বাসও সঞ্চয় করে নিল কিংস।
  • এএফসি কাপ খেলতে ‘পারবেন’ কিংসলে
    গতবার দলের সঙ্গে থেকেও ছাড়পত্র না মেলায় এএফসি কাপ খেলতে পারেননি এলিটা কিংসলে। অবশেষে সে বাধা দূর হয়েছে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) নাইজেরিয়ান থেকে বাংলাদেশী হয়ে যাওয়া এই ফরোয়ার্ডকে খেলার অনুমতি দিয়েছে।
  • শঙ্কার মেঘ সরিয়ে জিতল কিংস
    জোড়া গোলের আলো ছড়ালেন সুদি আব্দুল্লাহ। তাতে হার চোখ রাঙানি দিচ্ছিল বসুন্ধরা কিংসকে। কিন্তু রবসন দি সিলভা রবিনিয়ো, এলিটা কিংসলে ও সুমন রেজার নৈপুণ্যে শেষ পর্যন্ত শঙ্কার মেঘ সরিয়ে স্বস্তির জয় তুলে নিল অস্কার ব্রুসনের দল।
  • কিংসের হয়ে অভিষেকেই জোড়া গোল ব্রাজিলিয়ান মিগেলের
    পয়েন্ট টেবিলের শীর্ষ ও তলানির দলের ম্যাচটি আগ্রহের কেন্দ্রে ছিল মূলত দুটি কারণে। স্বাধীনতা সংঘ ফিরতি পর্বেও চমক উপহার দিতে পারে কিনা এবং বসুন্ধরা কিংসের নতুন দুই সেনানী কেমন করেন, সেটা দেখার কৌতুহল ছিল সবার। নুহা মোরাং না পারলেও জোড়া গোলে অভিষেকে আলো ছড়ালেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার মিগেল ফিগেইরা দামাশেনো। প্রথম লেগে হারের কষ্টে প্রলেপ দিল কিংস।
  • কিংসে এসেই শিরোপার প্রতিশ্রুতি দিলেন ব্রাজিলিয়ান মিগেল
    আগামী মাসে এএফসি কাপ মিশন। বাকি আছে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বও। বসুন্ধরা কিংস তাই শক্তি বাড়াতে চাইছিল। বিশেষ করে চোটের কারণে জোনাথন ফের্নান্দেস চলে যাওয়ায় মাঝমাঠে তৈরি হওয়া শূন্যতা পূরণের লক্ষ্যে আরেক ব্রাজিলিয়ান মিগেল ফিগেইরা দামাশেনোকে দলে টেনেছে তারা।
  • কিংস-শেখ জামাল ম্যাচে ২২ মিনিটে ৬ গোলের ঝড়
    ম্যাড়মেড়ে প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের শুরুর দিকটাও উত্তাপহীন। দুই পরাশক্তি বসুন্ধরা কিংস ও শেখ জামালের ম্যাচটি এগোচ্ছিল এভাবেই। ৭১তম মিনিট থেকে ম্যাচের রং বদলানোর শুরু। দারুণ জয়ের আশা জাগালো ধানমণ্ডির দলটি। কোণঠাসা কিংস তেড়েফুঁড়ে বেরিয়ে এলো বদলি ফরোয়ার্ড এলিটা কিংসের হাত ধরে। শেষ পর্যন্ত ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি হলো ড্র।
  • মতিনের জোড়া গোলে কিংসের রোমাঞ্চকর জয়
    জাতীয় দল কিংবা ক্লাব, সবখানে ‘ব্রাত্য’ হয়ে পড়া মতিন মিয়া বসুন্ধরা কিংসের শুরুর একাদশে জায়গা পেয়েই আলো ছড়ালেন। তার অসাধারণ নৈপুণ্যের ম্যাচে সাইফ স্পোর্টিং বিপক্ষে রোমাঞ্চকর জয় পেয়েছে বসুন্ধরা কিংস।
  • রবিনিয়ো, সুমনের নৈপুণ্যে চ. আবাহনীকে উড়িয়ে দিল কিংস
    জোড়া গোল করে আলো ছড়ালেন রবসন দি সিলভা রবিনিয়ো। জালের দেখা পেলেন সুমন রেজা, মোহাম্মদ ইব্রাহিম ও এলিটা কিংসলে। চট্টগ্রাম আবাহনীকে উড়িয়ে প্রিমিয়ার লিগ টেবিলে শীর্ষস্থান আরও মজবুত করল বসুন্ধরা কিংস।
  • সুমন-রবিনিয়োর গোলে মোহামেডানকে হারাল কিংস
    সুমন রেজার গোলটি এলো দারুণ দলীয় প্রচেষ্টায়। চেনা ম্যাজিকে মুগ্ধতা ছড়ালেন রবসন দি সিলভা রবিনিয়ো। মোহামেডানকে হারিয়ে প্রিমিয়ার লিগে শীর্ষস্থান মজবুত করল বসুন্ধরা কিংস।
  • বাংলাদেশের প্রস্তুতি বসুন্ধরা কিংস অ্যারেনায়
    বাংলাদেশের ফুটবল আঙিনায় গত কয়েক সপ্তাহের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি বসুন্ধরা কিংস অ্যারেনা। মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে আসছে দুই ম্যাচের জন্য দারুণসব সুবিধাসমৃদ্ধ এই স্টেডিয়ামেই প্রস্তুতি সারবে বাংলাদেশ জাতীয় দল।
  • ‘দ্বিতীয় বাড়ি’ বাংলাদেশে ফেরার আশায় ফের্নান্দেস
    শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে বসুন্ধরা কিংসের ম্যাচ শেষে মাঠের ভেতরে জটলা। কিংসের খেলোয়াড়রা সবাই সারিবদ্ধভাবে দাঁড়িয়ে গেলেন। বিষণ্ণ মনে প্রিয় সতীর্থ জোনাথন দি সিলভেইরা ফের্নান্দেসকে বিদায় জানাতে এই আয়োজন। যা ছুঁয়ে গেল ব্রাজিলিয়ান মিডফিল্ডারকেও। ‘দ্বিতীয় বাড়ি’ বাংলাদেশে আবারও ফিরে আসার আশার কথা শোনালেন ফের্নান্দেস।
  • রবিনিয়োর গোলে স্বস্তির জয় কিংসের
    নাসিরউদ্দিন চৌধুরির ফাউলে বক্সে পড়ে গেলেন রবসন দি সিলভা রবিনিয়ো। পেনাল্টির বাঁশি বাজালেন রেফারি। এই সিদ্ধান্ত নিয়ে শেখ রাসেল ক্রীড়া চক্রের খেলোয়াড়রা প্রবল আপত্তি জানালেও লাভ হয়নি। রবিনিয়োই স্পট কিকে গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। জয়রথে থাকল বসুন্ধরা কিংস।
  • অবশেষে জয় পেল মুক্তিযোদ্ধা সংসদ
    মাঠে নামলেই হার-প্রিমিয়ার লিগে গত চার রাউন্ডে এই ছিল মুক্তিযোদ্ধা সংসদের অবস্থা। অবশেষে দৃশ্যপটে এলো পরিবর্তন। স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রথম জয় পেল তারা।
  • সিলেট নয়, কিংসকে খেলতে হবে কলকাতায়
    এএফসি কাপের ‘ডি’ গ্রুপের ভেন্যু হিসেবে সিলেট জেলা স্টেডিয়ামকে চেয়েছিল বসুন্ধরা কিংস ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তাদের সে চাওয়া পূরণ হচ্ছে না। এই গ্রুপের খেলাগুলো ভারতের কলকাতায় আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • কিংসের ঘাম ছুটিয়ে হারল রহমতগঞ্জ
    নিজেদের আঙিনায় হোঁচট খাওয়ার শঙ্কায় পড়েছিল বসুন্ধরা কিংস। শুরু থেকে উজ্জীবিত ফুটবলের পসরা মেলে প্রতাপশালী প্রতিপক্ষকে জেঁকে ধরেছিল রহমতগঞ্জ। শেষ পর্যন্ত অবশ্য পারেনি তারা। কালো মেঘ সরিয়ে কষ্টের জয়ে লিগ টেবিলে শীর্ষে ফিরেছে অস্কার ব্রুসনের দল।
  • ইতিহাস গড়া ম্যাচ জয়ে রাঙাল কিংস
    রাস্তার দুই ধারে নানা রঙের বোর্ড। তাতে শোভা পাচ্ছে জিকো-তপু-রবিনিয়োদের ছবি। ‘বর্ন টু বিট’ শ্লোগানও লেখা বোর্ডগুলোতে। নিজেদের আঙিনায় এভাবেই সবাইকে স্বাগত জানাল বসুন্ধরা কিংস। ম্যাচ শুরুর বাঁশি বাজতেই লেখা হয়ে গেল নতুন ইতিহাস, দেশের ফুটবলে প্রথম দল হিসেবে নিজেদের মাঠে খেলার কীর্তি গড়ল দলটি। ইতিহাস গড়া ম্যাচটি দারুণ জয়ে রাঙিয়ে রাখল অস্কার ব্রুসনের দল।
  • আপন ঠিকানায় ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে কিংস
    চারধারে চলছে কর্মযজ্ঞ। এখনও সবকিছু গুছিয়ে ওঠা হয়নি পুরোপুরি। তবে সবুজ মাঠ নজর কাড়ছে সবার। লাল রংয়ের ব্যানার-বোর্ডের ভিড়ে মাঠটি যেন আরও সবুজ হয়ে উঠেছে। রাত পেরুলে এই আঙিনায় খেলতে নামবে বসুন্ধরা কিংস। বাংলাদেশের প্রথম ক্লাব হিসেবে নিজেদের মাঠে খেলার ঈর্ষণীয় ইতিহাস লিখবে দলটি!
  • রবিনিয়োর গোলে কিংসের জয়
    সোহেল রানার পাস ধরে বক্সের বাঁ দিক থেকে একটু একটু করে এগোলেন। দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডান দিকে এগিয়ে জায়গা করে নিলেন। এরপর জোরাল নিচু ও কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করলেন রবসন দি সিলভা রবিনিয়ো। চলতি লিগে প্রথম গোল পাওয়ার আনন্দে ডানা মেললেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। স্বস্তির জয়ে মাঠ ছাড়ল বসুন্ধরা কিংস।
  • ভ্রানিয়াসের গোলে স্বস্তির জয় কিংসের
    প্রিমিয়ার লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলে ফেলল বসুন্ধরা কিংস। কিন্তু তাদের চেনা আগ্রাসী রূপের দেখা মিলল না। রবসন দি সিলভা রবিনিয়ো, সুমন রেজারা থাকলেন নিজেদের ছায়া হয়ে। গত লিগে কোনোমতে অবনমন এড়ানো উত্তর বারিধারাকে হারাতে ঘাম ছুটে গেল অস্কার ব্রুসনের দলের!
  • চ্যাম্পিয়ন কিংসকে হারিয়ে চমকে দিল নবাগত স্বাধীনতা সংঘ
    দারুণ চমক দিয়ে শুরু হলো প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। বসুন্ধরা কিংসের দুই তারকা ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনিয়ো ও স্তইয়ান ভ্রানিয়াস থাকলেন নিজেদের ছায়া হয়ে। অন্যদিকে, ঘরোয়া ফুটবলের শীর্ষ পর্যায়ে অভিষেক ম্যাচে স্বাধীনতা ক্রীড়া সংঘ খেলল উজ্জীবিত ফুটবল। লিগের বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে দুর্দান্ত শুরু পেল দলটি।
  • হ্যাটট্রিক শিরোপার তাড়না আর দেখিয়ে দেওয়ার জেদ ব্রুসনের
    বাংলাদেশের ঘরোয়া ফুটবলে সবচেয়ে আলোচিত নাম এখন বসুন্ধরা কিংস। মাঠের বাইরে তারা গোছানো, মাঠের ভেতরে দাপুটে। সাফল্য ধরা দিয়েছে মুঠোভরে। নতুন মৌসুমের শুরুতেও তাদের নাম লেখা হয়ে যাবে ইতিহাসে। বাংলাদেশের ফুটবল ইতিহাসে প্রথম দল হিসেবে তারা খেলবে নিজেদের ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনায়। মাঠের ফুটবলে তাদের সামনে হাতছানি প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপার। নিজেদের মাঠের রোমাঞ্চ আর রেকর্ড ছোঁয়ার সুবাস নিয়ে লিগের অপেক্ষায় এখন বসুন্ধরা কিংস ও কোচ অস্কার ব্রুসন।
  • এএফসি কাপে কিংসের গ্রুপে ভারতের গোকুলাম কেরালা
    এএফসি কাপে বসুন্ধরা কিংসের পথচলা সহজ হচ্ছে না। গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ ভারতের আই লিগের চ্যাম্পিয়ন গোকুলাম কেরালা। এছাড়াও আছে মালদ্বীপের দল মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন।
  • কিংস সভাপতিকে বাফুফের নোটিশ
    বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসানকে দুটি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকার ইস্যুতে একটি এবং অন্যটি ফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচে কিংসের খেলতে না আসা নিয়ে।
  • আবাহনী কোচ লেমোসের শূন্যতা পূরণের আনন্দ
    শেষের বাঁশি বাজতেই ডাগআউট থেকে ছুটলেন শিষ্যদের দিকে। একদফা উদযাপন শেষ করে একাই ছুটে গেলেন দক্ষিণ দিকের গ্যালারির দিকে। সমর্থকদের সঙ্গে মেতে উঠলেন শিরোপা উৎসবে। আবাহনীর কোচ হিসেবে মারিও লেমোসের প্রথম শিরোপা জয়ের আনন্দ হলো এমনই বাঁধনহারা।
  • কিংসকে উড়িয়ে চ্যাম্পিয়ন আবাহনী
    আগের চার ম্যাচে গোল না পাওয়া রাকিব হোসেন মহাগুরুত্বপূর্ণ ফাইনালে এসেই কাজের কাজটি করলেন। বসুন্ধরা কিংসের জালে গোল উৎসব করলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দোরিয়েলতন গোমেজ নাসিমেন্তোও। দারুণ জয়ে তিন দশক পর স্বাধীনতা কাপের মুকুট ফিরে পেল আবাহনী লিমিটেড।
  • ঘটনাবহুল ম্যাচে পুলিশ এফসিকে হারিয়ে ফাইনালে কিংস
    ঘটনাবহুল এক ম্যাচ হলো কমলাপুরে। গোল, খেলোয়াড়দের মধ্যে ধাক্কাধাক্কি, দফায় দফায় গ্যালারি থেকে দর্শকদের মাঠে বোতল ছুঁড়ে মারা- সবই হলো! এমন উত্তেজনাকর ম্যাচে শুরুতে এগিয়ে গেল পুলিশ এফসি। সমতা টেনে ম্যাচ অতিরিক্ত সময়ে নিল বসুন্ধরা কিংস। সেখানে ইয়াসিন আরাফাতের গোলে স্বাধীনতা কাপের ফাইনালে উঠল শিরোপাধারীরা।
  • মতিন-ফের্নান্দেসে সেমিতে কিংস
    আক্রমণ, পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচে প্রায় ঘণ্টাখানেক বসুন্ধরা কিংসকে আটকে রাখল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। কিন্তু মতিন মিয়ার দারুণ গোলের পর দৃষ্টিনন্দন শটে ব্যবধান বাড়ালেন জোনাথন দি সিলভেইরা ফের্নান্দেস। স্বাধীনতা কাপের মুকুট ধরে রাখার পথে আরও একধাপ এগিয়ে গেল অস্কার ব্রুসনের দল। 
  • বসুন্ধরার জয়ে কোয়ার্টার-ফাইনালে পুলিশ এফসিও
    কোয়ার্টার-ফাইনাল আগেই নিশ্চিত হওয়ায় চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে নিয়মিত একাদশের আট জনকে বাইরে রেখে দল সাজান বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসন। তাতে অবশ্য তাদের দাপুটে পারফরম্যান্সে তেমন কোনো কমতি আসেনি। ‘বেঞ্চের’ শক্তি দেখিয়ে বড় জয় নিয়েই স্বাধীনতা কাপের গ্রুপ পর্ব শেষ করল শিরোপাধারীরা।
  • টানা দ্বিতীয় জয়ে শেষ আটে কিংস
    স্বাধীনতা কাপের মুকুট ধরে রাখার অভিযানে টানা দ্বিতীয় জয় পেয়েছে বসুন্ধরা কিংস। বাংলাদেশ পুলিশকে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠেছে তারা।
  • ভ্রানিয়াস-কিংসলে-ফের্নান্দেসে বড় জয় কিংসের
    বসুন্ধরা কিংসের জার্সিতে নতুন মিশনের শুরুতে রঙ ছড়ালেন বসনিয়া-হার্জেগোভিয়ার ফরোয়ার্ড স্তইয়ান ভ্রানিয়াস। বাকিরাও ছড়ালেন আলো। প্রায় ‘জাতীয় দল’ নিয়ে খেলতে নামা বাংলাদেশ নৌবাহিনীকে উড়িয়ে স্বাধীনতা কাপের মুকুট ধরে রাখার মিশন শুরু করল বসুন্ধরা কিংস।
  • হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে দলবদল সারল কিংস
    ২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর একমাত্র আবাহনী লিমিটেডই পেয়েছে এর হ্যাটট্রিক শিরোপার স্বাদ। একই হাতছানি এবার বসুন্ধরা কিংসের সামনে। লিগে টানা তিন শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ২০২১-২২ মৌসুমের দলবদল সেরে নিয়েছে ঘরোয়া ফুটবলের ‘নতুন পরাশক্তি’ হয়ে ওঠা কিংস।
  • এএফসি কাপে কিংসের সঙ্গে আবাহনী
    এএফসি কাপে খেলার জন্য ক্লাব লাইসেন্সিংয়ের শর্ত পূরণ করা দলগুলোর তালিকা দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। বাংলাদেশের কেবল বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেড শর্ত পূরণ করতে পেরেছে। এএফসি কাপের ২০২২ সালের আসরে অংশ নেওয়ার সুযোগও পাচ্ছে তারা।
  • নিজেদের পয়েন্টের রেকর্ড গড়ে লিগ শেষ কিংসের
    চার ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা জেতা বসুন্ধরা কিংসের শেষটা হলো ড্র দিয়ে। তবে ঠিকই প্রিমিয়ার লিগে নিজেদের সবচেয়ে বেশি পয়েন্টের রেকর্ড ভেঙে শেষটা টানল তারা।
  • ‘রেফারি নিয়ে বললে কমপক্ষে ৩৫ ম্যাচ নিষিদ্ধ হব’
    সুশান্ত ত্রিপুরার চার্জ ছিল না খুব একটা কড়া। প্রথম দফায় অনেকটা লাফিয়ে বল আটকানোর পর মোহন বাগানের শুভাশিস বোসের সঙ্গে বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে কিছুটা সংঘর্ষ হয়েছিল সুশান্তের। পেছন থেকে লাফিয়েছিলেন শুভাশিসই। পরে দুজনই পড়ে যান। রেফারি লাল কার্ড দেন বসুন্ধরা কিংসের ডিফেন্ডারকে। তবে ম্যাচ শেষে এএফসি কাপ থেকে ছিটকে যাওয়া কিংস কোচ রেফারিং নিয়ে হাঁটেননি সমালোচনার পথে।
  • মোহন বাগানের বিপক্ষে ড্র করে বিদায় কিংসের
    প্রথমার্ধেই মিলল গোল। বসুন্ধরা কিংসের এএফসি কাপের নকআউট পর্বে ওঠার সম্ভাবনাও দিল উঁকি। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়ে সুশান্ত ত্রিপুরার সরাসরি লালকার্ডে বদলে গেল দৃশ্যপট। দ্বিতীয়ার্ধে সমতায় ফিরল ভারতের দল মোহন বাগান। শেষ দিকে মরিয়া হয়ে ওঠা কিংসের পথ আগলে দাঁড়াল পোস্ট। সম্ভাবনা জাগিয়েও গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার হতাশা সঙ্গী হলো বাংলাদেশের চ্যাম্পিয়নদের। 
  • মোহন বাগানের বিপক্ষে সুযোগ আসবেই: কিংস কোচ
    ২১টি লিগ ম্যাচে বসুন্ধরা কিংস গোল করেছিল ৫৫টি। এর মধ্যে মাত্র এক ম্যাচে গোল পায়নি তারা। এএফসি কাপের দুই ম্যাচে গোল মিলেছে দুটি। দুটিই মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে। লিগ ও এফসি কাপ মিলিয়ে এই ২৩ ম্যাচে টানা দুই ম্যাচ গোল পায়নি কিংস; এমনটা কখনই হয়নি। মোহন বাগানের বিপক্ষে তাই গোল পেতে আত্মবিশ্বাসী কিংস কোচ অস্কার ব্রুসন। এ ম্যাচের মধ্যে ‘বাংলাদেশ বনাম ভারত’ ম্যাচের উত্তাপ খুঁজে পাওয়া অধিনায়ক তপু বর্মনও জানালেন জয়ের আশাবাদ।
  • মোহন বাগানের বিপক্ষে কিংসের বাঁচা-মরার লড়াই
    টানা দুই জয়ে গ্রুপের শীর্ষে রয়েছে মোহন বাগান। একটি করে জয় ও ড্রয়ে দ্বিতীয় স্থানে বসুন্ধরা কিংস। গ্রুপ পর্ব পেরিয়ে এএফসি কাপের নকআউট পর্বের মঞ্চে যেতে হলে শেষ ম্যাচে মোহন বাগানের বিপক্ষে জিততেই হবে বাংলাদেশের চ্যাম্পিয়নদের। অধিনায়ক তপু বর্মন আশাবাদী বাঁচা-মরার লড়াই জিতে পরের ধাপে যাওয়ার প্রশ্নে।
  • সমতায় শেষ কিংস ও বেঙ্গালুরুর লড়াই
    মাঝে মধ্যে সুযোগ তৈরি করল বসুন্ধরা কিংস কিন্তু পেল না গোল। শেষ দিকে মরিয়া বেঙ্গালুরু দিল প্রচণ্ড চাপ। কিন্তু তারাও পেল না জালের দেখা। এএফসি কাপে দুই দলের ম্যাচটি শেষ হলো সমতায়।
  • মালদ্বীপে দারুণ শুরু কিংসের
    প্রতিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার সঙ্গে শুরুর জড়তাও কেটে গেল বসুন্ধরা কিংসের। দারুণ এক গোল উপহার দিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনিয়ো। মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবকে হারিয়ে এএফসি কাপে শুভসূচনা করল বাংলাদেশের চ্যাম্পিয়নরা।
  • 'সেরা হতে হবে', দলকে কিংস কোচের বার্তা
    কয়েক ধাপের সূচি বদল ও দীর্ঘ প্রতীক্ষা শেষে এএফসি কাপ মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। কদিন আগেই দলটি জিতেছে প্রিমিয়ার লিগের মুকুট। করোনাভাইরাসের থাবায় বারবার থমকে যাওয়া মৌসুমে পেয়েছে ফেডারেশন কাপ জয়ের স্বাদও। জোড়া শিরোপার তৃপ্তির সঙ্গে চোট নিয়ে কিছুটা দুর্ভাবনাও আছে। তবে কিংস কোচ অস্কার ব্রুসন বড় স্বপ্ন দেখছেন, দেখাচ্ছেনও। অভিযান শুরুর আগে শিষ্যদেরকে এই স্প্যানিয়ার্ডের বার্তা-সেরা হতে হবে।
  • মালদ্বীপে অনুশীলনে বসুন্ধরা কিংস
    ঘুরে যাওয়ায় কাছের পথ হয়ে গেল দূরের। তবে ভ্রমণ ক্লান্তি খুব একটা গায়ে মাখছেন না বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। মালদ্বীপে পৌঁছে শুরু করেছেন অনুশীলন।
  • লিগ ‘নিখুঁতভাবে’ শেষের তৃপ্তি কিংস কোচের
    ২০ ম্যাচে ১৮ জয়, এক ড্র, হার মাত্র একটি। দারুণ ধারাবাহিক পারফরম্যান্সে প্রিমিয়ার লিগ শিরোপা বসুন্ধরা কিংস জিতে নিয়েছে চার ম্যাচ হাতে রেখে। এএফসি কাপ ‍শুরুর আগে সঞ্চয় করে নিয়েছে বাড়তি আত্মবিশ্বাস। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দলটির কোচ অস্কার ব্রুসন। নিখুঁতভাবে লক্ষ্য অর্জনের তৃপ্তি এই স্প্যানিয়ার্ডের।
  • চার ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন কিংস
    জিতলেই চ্যাম্পিয়ন-এই সমীকরণ নিয়ে নামা বসুন্ধরা কিংস আধিপত্য করল ম্যাচজুড়ে। তাদের প্রতিটি গোলের উদযাপনেও মিশে থাকল উৎসবের রং। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে কিংস লিগ শিরোপা জিতে নিল চার ম্যাচ হাতে রেখেই!
  • ১৮ অগাস্ট শুরু কিংসের এএফসি কাপ মিশন
    মালদ্বীপের দল মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে ম্যাচ দিয়ে এএফসি কাপ অভিযান শুরু করবে বসুন্ধরা কিংস।
  • সাবিনাকে পেছনে ফেলে সর্বোচ্চ গোলদাতা কৃষ্ণা
    মেয়েদের লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইটা শেষ পর্যন্ত চলল। নিজেদের শেষ ম্যাচেও হ্যাটট্রিক উপহার দিলেন সাবিনা খাতুন ও কৃষ্ণা রানী সরকার। বসুন্ধরা কিংসের আরেকটি বিশাল ব্যবধানে জয়ের দিনে সতীর্থ সাবিনাকে দুই গোলে পেছনে ফেলে সর্বোচ্চ গোলদাতা হলেন কৃষ্ণা।
  • বাংলাদেশ নয়, মালদ্বীপেই এএফসি কাপ
    এএফসি কাপের ‘ডি’ গ্রুপের ম্যাচগুলোর আয়োজক হতে আবারও আবেদন করেছিল বাংলাদেশের দল বসুন্ধরা কিংস। ম্যাচগুলো তারা খেলতে চেয়েছিল সিলেটে। কিন্তু এবারও তাদের আবেদনে সাড়া দেয়নি এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। ম্যাচগুলো মালদ্বীপের মাঠে হবে বলে জানিয়েছে এশিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • কিংসকে প্রথম হারের স্বাদ দিল চট্টগ্রাম আবাহনী
    আক্রমণ, পাল্টা আক্রমণে দারুণ জমে উঠল ম্যাচ। পিছিয়ে পড়ার পর আগ্রাসী ফুটবলের পসরা মেলে বসুন্ধরা কিংস সমতায়ও ফিরল। কিন্তু সে স্বস্তি চট্টগ্রাম আবাহনীর পাল্টা আক্রমণে উড়ে গেল মুহূর্তেই। শেষ পর্যন্ত ভুলতে বসা হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়ল অস্কার ব্রুসনের দল।
  • ১৮ গোলের জয় দিয়ে শিরোপা উৎসব কিংসের মেয়েদের
    হ্যাটট্রিক উপহার দিলেন সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার ও শামসুন্নাহার জুনিয়র। মেয়েদের লিগে জামালপুর কাচারিপাড়া একাদশকে গোল বন্যায় ভাসিয়ে এক ম্যাচ হাতে রেখে মুকুট ধরে রাখা নিশ্চিত করল বসুন্ধরা কিংস।
  • কুমিল্লাকে উড়িয়ে শিরোপা প্রায় নিশ্চিত কিংসের মেয়েদের
    আরেকটি দাপুটে জয় পেল বসুন্ধরা কিংসের মেয়েরা। দারুণ এই জয়ে শিরোপা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে সাবিনা-কৃষ্ণাদের। স্রেফ কাগজে-কলমে আটকে আছে তাদের শিরোপা উৎসব।
  • শিরোপা জিততে আর এক জয় চাই কিংসের মেয়েদের
    দারুণ পথচলায় আরেকটি জয় পেয়েছে বসুন্ধরা কিংসের মেয়েরা। পৌঁছেছে মুকুট ধরে রাখার আরও কাছে। আরেকটি জয় পেলে শিরোপা নিশ্চিত হয়ে যাবে তাদের।
  • যোগ করা সময়ের গোলে হারল মোহামেডান
    সিংহভাগ সময় ১০ জন নিয়ে দারুণ লড়াই করল মোহামেডান স্পোর্টিং ক্লাব। নিজেদের ঘর সামলে বসুন্ধরা কিংসের রক্ষণে বেশ কয়েকবার হানা দিলেও পেল না কাঙিক্ষত গোল। তারকাসমৃদ্ধ কিংসের আক্রমণভাগ তুলনামূলকভাবে ছিল বিবর্ণ; কিন্তু দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জালে বল পাঠিয়ে জয়ের উচ্ছ্বাসে ভাসল তারা।
  • কিংসের জয়ে 'বাংলাদেশি' কিংসলের গোল
    বসুন্ধরা কিংস-রহমতগঞ্জ ম্যাচে আগ্রহের কেন্দ্রে ছিল নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে। শুরুর জড়তা কাটিয়ে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড গোল করলেন। পাল্টা জবাব দেওয়ার চেষ্টা করল রহমতগঞ্জও। শেষ পর্যন্ত জয়ের ধারা ধরে রাখল কিংস।
  • এএফসি কাপ পিছিয়ে গেল অগাস্টে
    মে মাসের খেলা স্থগিত হয়ে যাওয়ার পর এএফসি কাপের জন্য ৩০ জুন থেকে ৬ জুলাই সূচি নির্ধারণ করেছিল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। কিন্তু একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলবে বলে এএফসির কাছে খেলা পেছানোর আবেদন করে বসুন্ধরা কিংস। সে আবেদনে সাড়া দিয়ে অগাস্টে এএফসি কাপ আয়োজনের নতুন সিদ্ধান্ত জানিয়েছে এশিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • এএফসি কাপের নতুন সূচি, আয়োজক হওয়ার সুযোগ কিংসের
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে যাওয়া এএফসি কাপের ‘ডি’ গ্রুপের খেলার নতুন সূচি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন। এখনও ভেন্যু ঠিক না হওয়ায় আয়োজক হওয়ার সুযোগ তৈরি হয়েছে বসুন্ধরা কিংসের সামনে।
  • হঠাৎ স্থগিত এএফসি কাপ, যাত্রা বাতিল কিংসের
    গোছগাছ শেষ। বিমানবন্দরের উদ্দেশে রওনা দেওয়ার পথে বসুন্ধরা কিংস। কিন্তু হঠাৎ করেই এলো দুঃসংবাদ। মালদ্বীপ সরকার বাংলাদেশসহ সাতটি দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ায় এএফসি কাপ স্থগিত হয়ে গেছে।
  • সবুজ-তপুর গোলে জয়রথে বসুন্ধরা কিংস
    ফরোয়ার্ডদের ব্যর্থতায় আর প্রতিপক্ষ গোলরক্ষক আরিফুজ্জামান হীমেলের দৃঢ়তায় প্রথমার্ধে মিলল না গোল। দ্বিতীয়ার্ধে বদলালো দৃশ্যপট। পুলিশ এফসিকে আবারও হারিয়ে প্রিমিয়ার লিগে শীর্ষস্থান শক্ত করল বসুন্ধরা কিংস।
  • দাপুটে জয়ে ফিরতি লেগ শুরু বসুন্ধরা কিংসের
    দুই মাস আগে যে অবস্থায় প্রথম পর্ব শেষ করেছিল, ঠিক সেভাবেই যেন দ্বিতীয় পর্ব শুরু করল বসুন্ধরা কিংস। উত্তর বারিধারাকে উড়িয়ে দিয়ে ফিরতি পর্ব শুরু করল অস্কার ব্রুসনের দল।
  • এএফসি কাপ: কিংসের প্রথম ম্যাচের প্রতিপক্ষ মাজিয়া স্পোর্টস
    এএফসি কাপের গ্রুপ পর্বের সূচি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন। ‘ডি’ গ্রুপে আগামী ১৪ মে বসুন্ধরা কিংস নিজেদের প্রথম ম্যাচ খেলবে মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে।
  • আয়োজক হতে পারল না বসুন্ধরা কিংস, এএফসি কাপ মালদ্বীপে
    ভারত ও মালদ্বীপের দলগুলোর মতো বাংলাদেশের বসুন্ধরা কিংসও চেয়েছিল ২০২১ সালের এএফসি কাপের ‘ডি’ গ্রুপের ম্যাচগুলোর আয়োজক হতে। কিন্তু এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) আয়োজক হিসেবে বেছে নিয়েছে মালদ্বীপের ক্লাব মাজিয়া স্পোর্টসকে।
  • আবাহনীকে উড়িয়ে দিল বসুন্ধরা কিংস
    বরাবরের মতো আক্রমণের পসরা মেলল বসুন্ধরা কিংস। অজেয় আবাহনী লিমিটেডের পাল্টা জবাব দেওয়া তো দূর অস্ত, খেই হারাল প্রথম গোল হজমের পরই। দুই অর্ধে আধিপত্যের ছড়ি ঘুরিয়ে জিতল অস্কার ব্রুসনের দল। লিগের মুকুট ধরে রাখার পথে এগিয়ে গেল আরও এক ধাপ।
  • দাপুটে জয়ে শীর্ষস্থান আরও শক্ত করল বসুন্ধরা কিংস
    আবারও আলো ছড়ালেন রাউল অস্কার বেসেরা ও রবসন দি সিলভা রবিনিয়ো। প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে দাপুটে জয় পেল বসুন্ধরা কিংস।
  • জমজমাট ম্যাচে বসুন্ধরা কিংসের দারুণ জয়
    শুরুর দিকেই এগিয়ে গেল সাইফ স্পোর্টিং, ফেডারেশন কাপে হারের প্রতিশোধের ইঙ্গিত? কিন্তু বসুন্ধরা কিংসও তো হাল ছাড়ার নয়! দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তারা ফিরিয়ে দিল জোড়া গোল। শেষ দিকে পেনাল্টি ফিরিয়ে আনিসুর রহমান জিকো হয়ে উঠলেন ত্রাণকর্তা। জমজমাট ম্যাচে প্রিমিয়ার লিগে অজেয় যাত্রা ধরে রাখার তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ল বসুন্ধরা।
  • রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ‘মন্তব্য নেই’ ফিফার
    রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে চারদিকে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দ্বারস্থ হয়েছিল ফিফার। ফুটবলের বিশ্ব সংস্থাটি নিজেদের অবস্থান জানিয়েছে বাফুফেকে, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না তারা।
  • রবিনিয়ো ও বেসেরার হ্যাটট্রিকে বসুন্ধরা কিংসের বিশাল জয়
    একইসঙ্গে জ্বলে উঠলেন আক্রমণভাগের দুই তারকা রবসন দি সিলভা রবিনিয়ো ও রাউল বেসেরা। হ্যাটট্রিক করলেন দুজনই। আরামবাগ ক্রীড়া সংঘকে গোল বন্যায় ভাসিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরল বসুন্ধরা কিংস।
  • রেফারির বিতর্কিত সিদ্ধান্তের ভিডিও ফিফায় পাঠিয়েছে বাফুফে
    বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের দেওয়া সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। অভিযোগ, অনুযোগ, যুক্তি খণ্ডনের খবরও আসছে বিভিন্ন পক্ষ থেকে। বারবার ভিডিও দেখে সিদ্ধান্ত ঠিক না ভুল, তা নির্ধারণ করতে পারেননি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনও। তাই মতামত জানতে ওই ম্যাচের ভিডিও ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার কাছে পাঠিয়েছেন তিনি।
  • ‘রেফারির সিদ্ধান্ত উদ্দেশ্যমূলক’
    ম্যাচ শেষে মাঠেই রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ ঝাড়েন শফিকুল ইসলাম মানিক। পরে প্রেসবক্সে এসে অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচ জানালেন অভিযোগ। রেফারি জালাল উদ্দিন উদ্দেশ্যমূলকভাবে তাদের বিপক্ষে সিদ্ধান্ত দিয়েছেন বলে দাবি মানিকের।
  • বিতর্কিত সিদ্ধান্তে বসুন্ধরা কিংসের বিপক্ষে জয়বঞ্চিত শেখ জামাল
    রক্ষণের দৃঢ়তায় বসুন্ধরা কিংসকে আটকে রাখা শেখ জামাল ধানমণ্ডি ক্লাব শেষ দিকে পেল জালের দেখা। কিন্তু বিতর্কিত ফাউলের সিদ্ধান্তে পেল না গোল! শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করল দুই দল।
  • বসুন্ধরা কিংসের সাতে সাত
    লিগ শিরোপা ধরে রাখার অভিযানে দারুণ ছন্দে এগিয়ে চলা বসুন্ধরা কিংস টানা সপ্তম জয় পেয়েছে। তিন ফরোয়ার্ডের নৈপুণ্যে এবার তারা হারিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে।
  • কষ্টের জয় বসুন্ধরা কিংসের
    শুরু থেকে চট্টগ্রাম আবাহনীকে চাপে রেখে মাহবুবুর রহমান সুফিলের গোলে জিতেছে বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগে টানা ছয় জয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছে অস্কার ব্রুসনের দল।
  • মোহামেডানকে উড়িয়ে দিল বসুন্ধরা কিংস
    টানা চার জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামা বসুন্ধরা কিংস যথারীতি মেলে ধরল আক্রমণাত্মক ফুটবলের পসরা। উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাবও চেষ্টা করল পাল্টা জবাব দেওয়ার, কিন্তু দ্বিতীয়ার্ধে বসুন্ধরা কিংসের আক্রমণের তোড়ে উড়ে গেল তাদের প্রতিরোধ। দাপুটে জয় তুলে নিল অস্কার ব্রুসনের দল।
  • টানা চার জয়ে শীর্ষে বসুন্ধরা কিংস
    রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া বসুন্ধরা কিংস শেষ পর্যন্ত পেল অনায়াস জয়। টানা চার জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠল অস্কার ব্রুসনের দল।
  • এএফসি কাপের ডি গ্রুপে বসুন্ধরা কিংস
    ২০২১ এএফসি কাপের ‘ডি’ গ্রুপে খেলবে ২০১৮-১৯ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।
  • রবিনিয়োর গোলে জয়রথে বসুন্ধরা কিংস
    প্রিমিয়ার লিগে টানা তৃতীয় জয় পেয়েছে বসুন্ধরা কিংস। রবসন দি সিলভা রবিনিয়োর গোলে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছে অস্কার ব্রুসনের দল।
  • রবিনিয়োর নৈপুণ্যে জয়ের ধারায় বসুন্ধরা কিংস
    জোড়া গোলের আলো ছড়ালেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনিয়ো। মাঝে সমতা টেনে লড়াইয়ের ইঙ্গিত দিলেও শেষ রক্ষা হয়নি পুলিশ এফসির। তাদের হারিয়ে প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বসুন্ধরা কিংস।
  • লিগে বসুন্ধরা কিংসের শুভসূচনা
    রাউল অস্কার বেসেরা গোল করলেন ও করালেন। আর্জেন্টাইন বংশোদ্ভূত এই চিলিয়ান ফরোয়ার্ডের নৈপুণ্যে উত্তর বারিধারাকে হারিয়ে প্রিমিয়ার লিগে শুভসূচনা করল বসুন্ধরা কিংস।
  • ভাগ্যকে দুষলেন রাফি
    অপরাজিত থেকে ফাইনালের মঞ্চে উঠে শেষটা হলো স্বপ্ন ভাঙার কষ্টে। বসুন্ধরা কিংসের কাছে শিরোপা হারানোর পর সাইফ স্পোর্টিং অধিনায়ক রিয়াদুল হাসান রাফি দুষলেন ভাগ্যকে। প্রথমার্ধে ফয়সাল আহমেদ ফাহিমের নষ্ট করা সুযোগটি নিয়েও আক্ষেপ ঝরল তার কণ্ঠে।
  • ‘এই জয় মৌসুমের বাকি টুর্নামেন্টের জন্য অনুপ্রেরণা’
    অপরাজিত থেকে ফেডারেশন কাপের মুকুট ধরে রেখে উচ্ছ্বাসে ভাসছে বসুন্ধরা কিংস। দলটির কোচ অস্কার ব্রুসনের বিশ্বাস, মৌসুমের বাকি প্রতিযোগিতাগুলোয় ভালো করার জন্য এ সাফল্য অনুপ্রেরণা জোগাবে।
  • মুকুট ধরে রাখল বসুন্ধরা কিংস
    দ্বিতীয়ার্ধে বসুন্ধরা কিংসকে এগিয়ে নিলেন রাউল অস্কার বেসেরা। আর্জেন্টাইন বংশোদ্ভূত চিলিয়ান এই ফরোয়ার্ডের গোলটিই শেষ পর্যন্ত গড়ে দিল পার্থক্য। সাইফ স্পোর্টিংয়ের স্বপ্ন ভেঙে ফেডারেশন কাপের মুকুট ধরে রাখল বসুন্ধরা কিংস।
  • প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা জানি: বসুন্ধরা কিংস কোচ
    প্রতিপক্ষ এগিয়ে রাখলেও বসুন্ধরা কিংসকে ফেভারিট মনে করছেন না অস্কার ব্রুসন। তবে প্রতিপক্ষের দুর্বলতা কাজে লাগিয়ে মুকুট ধরে রাখতে আত্মবিশ্বাসী এই স্প্যানিশ কোচ।
  • বসুন্ধরা কিংস ‘ফেরারি’, সাইফ স্পোর্টিং ‘টয়োটা’
    দুই দলই অপরাজিত থেকে উঠেছে ফাইনালের মঞ্চে। তবে বসুন্ধরা কিংসকে এগিয়ে রাখছেন সাইফ স্পোর্টিং কোচ পল জোফেস পুট। দুই দলের পার্থক্য বোঝাতে মজার এক উদাহরণও টেনেছেন বেলজিয়ান এই কোচ।
  • ‘আবাহনীর চেয়ে আমরা ভালো খেলেছি’
    ‘অলিখিত ফাইনালে’ আবাহনী লিমিটেডকে হারিয়ে ফাইনালে উঠে দারুণ তৃপ্তি অনুভব করছেন অস্কার ব্রসন। বসুন্ধরা কিংস কোচের দাবি, ফেডারেশন কাপের রেকর্ড চ্যাম্পিয়নদের চেয়ে ভালো খেলেছে তার দল।
  • আবাহনীকে হারিয়ে ফাইনালে বসুন্ধরা কিংস
    দুই পরাশক্তির জমজমাট লড়াইয়ে প্রথমার্ধে পিছিয়ে পড়া বসুন্ধরা কিংস বিরতির পর সমতা টানে। অতিরিক্ত সময়ের দ্বিতীয় অর্ধে শিরোপাধারীদের এগিয়ে নেন রাউল অস্কার বেসেরা। যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ান জোনাথন দে সিলভেইরা ফের্নান্দেস। প্রতিযোগিতার রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়নদের হারিয়ে ফেডারেশন কাপের ফাইনালে উঠেছে অস্কার ব্রুসনের দল।
  • ব্রুসনের চোখে কঠিন ম্যাচ, লেমোসের কাছে ফাইনাল
    এক দল ফেডারেশন কাপের রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন। আরেক পক্ষ আছে মুকুট ধরে রাখার মিশনে। সাফল্যের পাতায় ঢের ব্যবধান নিয়ে এবার ফেডারেশন কাপের সেমি-ফাইনালে মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেড। দুই দলের কোচের মতে, দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে লড়াইটি।
  • রোমাঞ্চ নিয়ে আবাহনীর অপেক্ষায় তপু
    আবাহনী-মোহামেডানের ঐতিহ্যবাহী দ্বৈরথে খেলার অভিজ্ঞতা আছে দুই দলের হয়েই। তপু বর্মন এবার প্রথম বসুন্ধরা কিংসের হয়ে খেলবেন আবাহনীর বিপক্ষে। স্বাভাবিকভাবে দারুণ রোমাঞ্চ অনুভব করছেন এই ডিফেন্ডার। প্রতিশ্রুতি দিলেন উপভোগ্য ম্যাচ উপহার দেওয়ার।
  • হারের কারণ খুঁজে পেয়েছেন মানিক
    ফেডারেশন কাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যাওয়া শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচ শফিকুল ইসলাম মানিক খুঁজে পেয়েছেন হারের কারণ। পাশাপাশি সমালোচনাও করেছেন রেফারিংয়ের।
  • কষ্টের জয়ে সেমিতে বসুন্ধরা কিংস
    ম্যাচের শুরুতেই রাউল অস্কার বেসেরার গোলে এগিয়ে গেল বসুন্ধরা কিংস। পাল্টা জবাব দিতে মরিয়া চেষ্টা করেও ব্যর্থ শেখ জামাল ধানমণ্ডি ক্লাব শেষ দিকে হজম করল আরেকটি গোল। ফেডারেশন কাপের সেমি-ফাইনালে উঠল গতবারের চ্যাম্পিয়নরা।
  • চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ সেরা বসুন্ধরা কিংস
    কোয়ার্টার-ফাইনাল আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় দুই দলের লড়াই ছিল গ্রুপ সেরা হওয়ার। কিন্তু লড়াই জমল না তেমন একটা। তবে লক্ষ্যপূরণ হয়েছে বসুন্ধরা কিংসের। চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেরা হয়ে ফেডারেশন কাপের শেষ আটে উঠেছে অস্কার ব্রুসনের দল।
  • ‘এটা আমাদের সেরা ম্যাচ নয়’
    জয় দিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরুর সন্তুষ্টি আছে। কিন্তু প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ পেতে দেরি হওয়ায় আর মাঝমাঠের খেলা নিয়ে খুশি নন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • দাপুটে শুরু বসুন্ধরা কিংসের
    শুরু থেকে দাপুটে ফুটবলের পসরা মেলল বসুন্ধরা কিংস। টালমাটাল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির রক্ষণ করল হাস্যকর ভুল; হলো আত্মঘাতীও! ফেডারেশন কাপের গতবারের দুই ফাইনালিস্টের একপেশে লড়াইয়ে জয় পেল অস্কার ব্রুসনের দল।
  • আধিপত্য ধরে রাখার লক্ষ্য বসুন্ধরার, বড় প্রত্যাশা আবাহনীর
    অবশেষে হচ্ছে প্রতীক্ষার অবসান। থমকে থাকা ক্লাব ফুটবল ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াতে যাচ্ছে। বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেডের মতো শক্তিশালী দলগুলো দেখছে নতুন মৌসুমকে রাঙিয়ে রাখার বড় স্বপ্ন। মোহামেডান স্পোর্টিংয়ের লক্ষ্য গ্রুপ পর্ব পেরুনো।
  • দলীয় বোঝাপড়ায় ‘সব’ জেতার লক্ষ্য বসুন্ধরা কিংসের
    ২০২০-২১ মৌসুম সামনে রেখে দল গুছিয়ে নিয়েছে বসুন্ধরা কিংস। ২৮ জনের দলে ২৪ জন দেশি; ৪ জন বিদেশি খেলোয়াড়। গত মৌসুমের দলে কেবল পরিবর্তন এসেছে বিদেশি কোটায়। নতুন দল নিয়ে দারুণ আশাবাদী বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসন। ঘরোয়া সব শিরোপার সঙ্গে এশিয়ায়ও সাফল্য চান তিনি।
  • শেষ ম্যাচেও বসুন্ধরা কিংসের বিশাল জয়
    মেয়েদের লিগে শেষটাও বড় জয়ে রাঙাল বসুন্ধরা কিংস। সাবিনা খাতুন, কৃষ্ণা রাণী দাস ও শিউলি আজিমের হ্যাটট্রিকে এফসি উত্তর বঙ্গকে উড়িয়ে দিয়েছে আগেই শিরোপা নিশ্চিত করা দলটি।
  • সাবিনার চাওয়া ‘মাঠে রাখতে হবে খেলা’
    বসুন্ধরা কিংসের হয়ে জিতেছেন মেয়েদের লিগ শিরোপা। তিনি নিজেও ছুটছেন সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে। দলীয় ও ব্যক্তিগতভাবে দারুণ সময় কাটানো সাবিনা খাতুনের মনে প্রত্যাশার প্রতিদান দিতে পারার আনন্দ। আগামী দিনের চাওয়াও অভিজ্ঞ এই ফরোয়ার্ড জানালেন ছোট কথায়-মাঠে রাখতে হবে খেলা।”
  • বিশাল জয়ে বসুন্ধরা কিংসের শিরোপা উৎসব
    শিরোপা ঘরে তুলতে দরকার ছিল এক পয়েন্ট। তবে, জামালপুর কাচারিপাড়া একাদশকে উড়িয়ে দিয়েই এক ম্যাচ হাতে রেখে মেয়েদের লিগে চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা কিংস।
  • বসুন্ধরা কিংসে চিলির অস্কার
    এরনান বার্কোসকে ছেড়ে দেওয়ার পর ভালো একজন ফরোয়ার্ডের খোঁজে ছিল বসুন্ধরা কিংস। প্রত্যাশা অনুযায়ী পেয়েও গেছে তারা। আর্জেন্টাইন বংশোদ্ভূত চিলিয়ান রাউল অস্কার বেসেরাকে দলে টেনেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০১৮-১৯ মৌসুমের চ্যাম্পিয়নরা।