• বরুশিয়া ডর্টমুন্ডের কোচ বরখাস্ত
    বরুশিয়া ডর্টমুন্ডে মাত্র এক মৌসুমেই শেষ হয়ে গেল কোচ মার্কো রোসার অধ্যায়। ২০২১-২২ মৌসুম শেষ হতেই এই জার্মান কোচকে দায়িত্ব থেকে অব্যাহতি দিল বুন্ডেসলিগার ক্লাবটি।
  • ভবিষ্যতের সিদ্ধান্ত নিতে হলান্ডকে ‘চাপ দিচ্ছে’ ডর্টমুন্ড
    বর্তমানের সেরা ফরোয়ার্ডদের একজন আর্লিং হলান্ডকে পেতে অনেক ক্লাবের আগ্রহ নিয়ে নিয়মিতই গণমাধ্যমে খবর আসে। তিনি অবশ্য এ বিষয়ে নিজে কখনও তেমন কিছু বলেননি। ক্লাবও ছাড়তে চায়নি তাকে। তবে প্রেক্ষাপট বদলে গেছে। এখন তার ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড তাকে ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিতে চাপ দিচ্ছে বলে জানালেন নরওয়ের এই ফুটবলার।
  • রেফারির সমালোচনা করে শাস্তি পেলেন বেলিংহ্যাম
    বুন্ডেসলিগায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে হারের পর রেফারির সমালোচনা করায় শাস্তি পেয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের জুড বেলিংহ্যাম। ‘অখেলোয়াড়সুলভ আচরণের’ জন্য ইংলিশ এই মিডফিল্ডারকে ৪০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে।
  • উত্তেজনায় ঠাসা ম্যাচে ডর্টমুন্ডকে হারাল বায়ার্ন
    ম্যাচের শুরুতেই বায়ার্ন মিউনিখের জালে বল! প্রতিপক্ষের ছোট্ট ভুলে তারা পাল্টা জবাব দিল খানিক বাদেই। রোমাঞ্চকর শুরুর পর এভাবেই চলল আক্রমণ-প্রতি আক্রমণ, গোল-পাল্টা গোল। গতিময় ফুটবলে বরুশিয়া ডর্টমুন্ড সম্ভাবনা জাগাল বটে, তবে নিজেদের ভুলে পেরে উঠল না। দারুণ জয়ে লিগ টেবিলে ব্যবধান বাড়াল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • মাঠে ফিরেই হলান্ডের জোড়া রেকর্ড, বায়ার্নের ১০২
    চোটের কারণে প্রায় দেড় মাস বাইরে থাকলেও ধার যে এতটুকু কমেনি তার প্রমাণ মাঠে ফিরেই দিলেন আর্লিং হলান্ড। ভলফসবুর্কের বিপক্ষে বদলি নেমেই বল পাঠালেন জালে। সেই সঙ্গে গড়লেন সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বুন্ডেসলিগায় ৫০ গোলের অসামান্য কীর্তি।
  • ‘হলান্ড মানুষ, মেশিন নয়’
    মৌসুমে দারুণ শুরুর পর চোটের ছোবলে বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে আর্লিং হলান্ড। সামনে নরওয়ের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ, তার মাঠে ফেরা নিয়ে তাই বারবার উঠছে প্রশ্ন। এতে যেন কিছুটা বিরক্ত এই ফরোয়ার্ডের ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের কোচ মার্কো রোস। বললেন, সেরে উঠতে এই ফুটবলারকে যথেষ্ট সময় দেওয়া উচিত।
  • ‘হলান্ড একটা গোল মেশিন’
    একের পর এক গোল করেই চলেছেন আর্লিং হলান্ড। সবশেষ তার জোড়া গোলে ইউনিয়ন বার্লিনের বিপক্ষে দারুণ জয়ের পর তরুণ এই ফরোয়ার্ডকে প্রশংসায় ভাসালেন মাটস হুমেলস। বরুশিয়া ডর্টমুন্ডের এই জার্মান ডিফেন্ডারের মতে, ক্লাব সতীর্থ হলান্ড একটা গোল মেশিন।
  • স্যানচো, হলান্ডের নৈপুণ্যে জার্মান কাপ ডর্টমুন্ডের
    আর্লিং হলান্ডকে থামানোর পথ খুঁজে পেল না লাইপজিগ। আলো ছড়ালেন জ্যাডন স্যানচোও। তাদের নৈপুণ্যে  লাইপজিগকে অনায়াসে হারিয়ে জার্মান কাপ জিতল বরুশিয়া ডর্টমুন্ড।
  • প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে গুয়ার্দিওলার সিটি
    শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। বরুশিয়া ডর্টমুন্ডকে আবার হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পেপ গুয়ার্দিওলার দল।
  • শেষ দিকের গোলে ডর্টমুন্ডকে হারাল সিটি
    অনেকটা সময় এগিয়ে থেকেও জয় হাতছাড়া হতে বসেছিল ম্যানচেস্টার সিটির। শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন ফিল ফোডেন। বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইল পেপ গুয়ার্দিওলার দল।
  • হলান্ডের নৈপুণ্যে শেষ আটে ডর্টমুন্ড
    দারুণ ছন্দে থাকা আর্লিং হলান্ড জ্বলে উঠলেন আবারও। জোড়া গোল করে নাম লেখালেন চারটি রেকর্ডে। সেভিয়া ঘুরে দাঁড়াল বটে, কিন্তু শেষ রক্ষা হলো না। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল বরুশিয়া ডর্টমুন্ড।
  • হলান্ডের জোড়া গোলে ডর্টমুন্ডের রোমাঞ্চকর জয়
    শুরুতে পিছিয়ে পড়া দলকে পথ দেখালেন চ্যাম্পিয়ন্স লিগে দারুণ ছন্দে এগিয়ে চলা আর্লিং হলান্ড। গোল করলেন ও করালেন। রোমাঞ্চকর লড়াইয়ে সেভিয়াকে তাদেরই মাঠে হারিয়ে কোয়ার্টার-ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল বরুশিয়া ডর্টমুন্ড।
  • বরখাস্ত ডর্টমুন্ড কোচ ফাভরে
    বুন্ডেসলিগায় দলের বাজে পারফরম্যান্সে চাকরি হারাতে হলো বরুশিয়া ডর্টমুন্ডের কোচ লুসিয়েন ফাভরেকে।
  • ডর্টমুন্ডকে হারিয়ে শীর্ষে বায়ার্ন
    জমাট রক্ষণ ও বিধবংসী আক্রমণের মধ্যে লড়াইয়ের শুরুতে এগিয়ে গেল প্রথম ছয় রাউন্ডে মাত্র দুটি গোল খাওয়া বরুশিয়া ডর্টমুন্ড। তবে নিজেদের জাত চেনাতে দেরি করেনি বায়ার্ন মিউনিখ। দারুণ জয়ে এককভাবে বুন্ডেসলিগার শীর্ষে উঠেছে হান্স ফ্লিকের দল।
  • ডর্টমুন্ডকে হারিয়ে জার্মান সুপার কাপ বায়ার্নের
    জোড়া গোল খেয়ে পিছিয়ে পড়া বরুশিয়া ডর্টমুন্ড ঘুরে দাঁড়ালো দারুণভাবে। শেষ পর্যন্ত অবশ্য ট্রেবল জয়ীদের আটকাতে পারেনি তারা। শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন জসুয়া কিমিচ। জার্মান সুপার কাপ জয়ের উল্লাসে মাতল বায়ার্ন মিউনিখ।
  • শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের
    ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে আলো ছড়াতে পারলেন না আর্লিং হলান্ড। সুযোগ পেয়েও পারলেন না কাজে লাগাতে। তার দল বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে বুন্ডেসলিগা শিরোপা ধরে রাখার পথে বড় এক ধাপ এগিয়ে গেল বায়ার্ন মিউনিখ।
  • লিগ ফেরার ম্যাচে ডর্টমুন্ডের গোল উৎসব
    শঙ্কা-উদ্বেগ তো আছেই। সেগুলোকে ছাপিয়ে এক রকমের উৎসবও ছিল। লম্বা বিরতির পর বুন্ডেসলিগার মাঠে ফেরার উদযাপন কী দুর্দান্তভাবেই না করল বরুশিয়া ডর্টমুন্ড। শালকেকে গোল বন্যায় ভাসিয়ে রাঙিয়ে রাখল লিগ পুনরায় শুরুর দিনটা।