• মুস্তাফিজের অভাব পূরণের চেষ্টায় শরিফুল
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ খেলেছেন শরিফুল ইসলাম। এর তিনটিতে একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান। তার অনুপস্থিতি দলকে কতটা ভোগায় এরই মধ্যে জানা হয়ে গেছে শরিফুলের। তাই অভিজ্ঞ পেসারের অভাব পূরণের চেষ্টায় কঠোর পরিশ্রম করে চলেছেন তিনি। 
  • মুস্তাফিজ ‘ফিফটি-ফিফটি’, তামিম খেলবেন ‘ম্যানেজ করে’
    দেশ থেকেই চোট বয়ে নিয়ে গেছেন তামিম ইকবাল। তাকে খেলতে হবে খানিকটা ঝুঁকি নিয়ে। পারিবারিক কারণে দেশে ফিরেছেন মুশফিকুর রহিম। এর মধ্যেই দলের আরেক দুর্ভাবনা মুস্তাফিজুর রহমানের চোট। অধিনায়ক তামিম নিজের খেলা নিয়ে সবুজ সঙ্কেত দিলেও আশার কথা শোনাতে পারলেন না মুস্তাফিজকে নিয়ে।
  • ৫ উইকেটে নিজের সেরা ছুঁলেন মুস্তাফিজ
    দুই ওভার শেষেও নামের পাশে ছিল না কোনো উইকেট। চার ওভার শেষে সেই মুস্তাফিজুর রহমানের শিকার ৫ উইকেট! ক্যারিয়ারে দ্বিতীয়বার ৫ উইকেট নিয়ে এই বাঁহাতি পেসার স্পর্শ করলেন নিজের সেরা বোলিং পারফরম্যান্স।
  • র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে মিরাজ, ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিক
    একজন বল হাতে নেতৃত্ব দিচ্ছেন, আরেক জন টানছেন ব্যাটিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ে তাদের অবদানের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিকুর রহিম। দুই জনই পেয়েছেন দেশের সেরা রেটিং পয়েন্ট।
  • আইপিএলের মুস্তাফিজকে শ্রীলঙ্কা সিরিজে চান তামিম
    মুস্তাফিজুর রহমানকে নিয়ে আশার পালে নতুন হাওয়া জুগিয়েছে এবারের আইপিএল। স্থগিত হওয়ার আগে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বাঁহাতি পেসারের বোলিং বৈচিত্র নজর কেড়েছে তামিম ইকবালেরও। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের চাওয়া, আইপিএলের মুম্তাফিজকেই যেন পাওয়া যায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে।
  • বোলিং ‘আল্লাহর ওপর’ ছেড়ে দিলেন মুস্তাফিজ
    আইপিএলে পাওয়া আত্মবিশ্বাস আটকা পড়েছে চার দেয়ালে বন্দি জীবনে। বোলিংয়ের ধার, সুর-ছন্দ হারিয়েছে নিস্তরঙ্গ দিন-রাত্রিতে। লম্বা সময় কোয়ারেন্টিনে থেকে নিজের ভেতর তৈরি হয়েছে সংশয়। প্রস্তুতির ঘাটতিও প্রকট। সব মিলিয়ে শ্রীলঙ্কা সিরিজে নিজের বোলিং নিয়তির হাতে ছেড়ে দিলেন মুস্তাফিজুর রহমান।
  • কোয়ারেন্টিন থেকে ‘মুক্তি’ পেয়ে অনুশীলনে সাকিব-মুস্তাফিজ
    আরও দুই দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিসিবির অনুরোধের পর এই দুই ক্রিকেটার ‘মুক্তি’ পেলেন আগেভাগেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের চূড়ান্ত ধাপের প্রস্তুতির শুরু থেকেই তাই যোগ দিতে পারলেন দুজন।
  • সাকিব-মুস্তাফিজের ‘কোয়ারেন্টিন ঈদ’
    পেশাগত ব্যস্ততায় পরিবার থেকে দূরে ঈদ করার অভিজ্ঞতা তাদের কম-বেশি আছেই। তবে এবারের অভিজ্ঞতা একেবারেই ভিন্ন। দেশে থেকেও বিচ্ছিন্ন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারত থেকে ফিরে কোয়ারেন্টিনে আছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। ঢাকার দুটি হোটেলে ঘরবন্দি কাটছে দুজনের ঈদ।
  • দেশে ফিরলেন সাকিব-মুস্তাফিজ
    আইপিএল স্থগিত হওয়ার পর দেশে ফিরলেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। একটি চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় ঢাকায় পা রাখেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • সাকিব-মুস্তাফিজকে ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’
    ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের বড় জয়
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে দুর্দান্ত বল করলেন মুস্তাফিজুর রহমান। তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দারুণ লাইন-লেংথ আর কাটারের বুদ্ধিদীপ্ত মিশেলে নিলেন তিন উইকেট। রাজস্থান রয়্যালস পেল বড় জয়।
  • ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল-তাইজুল-শহিদুল
    দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে ডাক পেয়েছেন ইমরুল কায়েস, তাইজুল ইসলাম ও শহিদুল ইসলাম। আইপিএল খেলতে ছুটিতে থাকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানও আছেন ২৩ জনের দলে।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে রাজস্থানের বড় হার
    আগের ম্যাচে দুর্দান্ত বোলিং করা মুস্তাফিজুর রহমান এবার মেলে ধরতে পারলেন না নিজেকে। তার দল রাজস্থান রয়্যালস পারল না লড়াই করতে। কুইন্টন ডি ককের অপরাজিত ফিফটিতে অনায়াসে জিতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের জয়
    উইকেট পেতে পারতেন প্রথম ওভারেই। কিন্তু হাতছাড়া হয়ে গেলো ক্যাচ। ইনিংস জুড়ে দারুণ বোলিং করে যাওয়া মুস্তাফিজুর রহমান পরে অবশ্য পেলেন উইকেটের দেখা। বল হাতে ঝলমলে এক দিন কাটালেন বাঁহাতি এই পেসার। তার ছন্দে ফেরার দিনে কলকাতা নাইট রাইডার্সকে সহজেই হারাল রাজস্থান রয়্যালস।
  • আইপিএলে দেখা যাবে সাকিব-মুস্তাফিজ লড়াই?
    পারফরম্যান্সে ধারাবাহিকতা থাকলে আইপিএলের মঞ্চে শনিবার দেখা যেত সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের লড়াই। কিন্তু একজন গত ম্যাচের একাদশে হারান জায়গা, আরেকজন ছিলেন বিবর্ণ। ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে বাংলাদেশের দুই তারকার মুখোমুখি হওয়ার বাস্তব সম্ভাবনা তাই কমই।
  • বিবর্ণ মুস্তাফিজ, পাডিক্কালের ঝড়ো সেঞ্চুরি
    সতীর্থ বোলারদের ব্যর্থতার দিনে নিজেকে মেলে ধরতে পারলেন না মুস্তাফিজুর রহমানও। তার দল রাজস্থান রয়্যালস পারল না ন্যূনতম লড়াই করতে। দেবদূত পাডিক্কালের বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • শেষ বলের ছক্কায় মলিন মুস্তাফিজ
    নিখুঁত লাইন-লেংথ, সুইং, স্লোয়ারে দুর্দান্ত শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম ওভারেই পেয়েছিলেন উইকেটের স্বাদ। শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেননি রাজস্থান রয়্যালসের বাঁহাতি এই পেসার। শেষ বলে ছক্কা হজম করে বিবর্ণ হলো তার বোলিং ফিগার।
  • নিজের উইকেট আর মরিসের ছক্কায় খুশি মুস্তাফিজ
    রাজস্থান রয়্যালসের হয়ে দ্বিতীয় ম্যাচে এসে মিলেছে নিজের প্রথম উইকেটের স্বাদ। একই ম্যাচে ধরা দিয়েছে আরেকটি শিকার। পরে ক্রিস মরিসের চার ছক্কায় দল পেয়েছে রোমাঞ্চকর এক জয়। সব মিলিয়ে আইপিএলে দারুণ এক ম্যাচ শেষে উচ্ছ্বসিত মুস্তাফিজুর রহমান।
  • দারুণ বোলিংয়ে মুস্তাফিজের ২ উইকেট
    দুয়েকটি বাজে ডেলিভারি বাদে মুস্তাফিজুর রহমান প্রায় নিখুঁত লাইন-লেংথে বোলিং করে গেলেন শুরু থেকে। সাফল্যও মিলল। আইপিএলে প্রথম ম্যাচে খরুচে বোলিংয়ের হতাশা পেছনে ফেলে এবার দ্যুতি ছড়ালেন রাজস্থান রয়্যালসের বাঁহাতি পেসার।
  • খরুচে মুস্তাফিজ, সেঞ্চুরি করেও পারলেন না স্যামসন
    আইপিএলে ফেরাটা বল হাতে রাঙাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। মাঝে মধ্যে ঝলক দেখালেন বটে, কিন্তু লম্বা সময় ধরে পারলেন না লাইন-লেংথ ঠিক রাখতে। তার মাশুল দিলেন রান বিলিয়ে।
  • ‘সাকিব ভাই, মুস্তাফিজের তো ১০-১২টা হাত না’
    সিরিজ শুরুর আগেই কি পিছিয়ে বাংলাদেশ? সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অনুপস্থিতিতে সেই প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে মাঠের লড়াইয়ের আগে নিজেদের খর্বশক্তির মনে করছেন না মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়ক মনে করিয়ে দিলেন, সাকিব ও মুস্তাফিজ অতিমানব নন।
  • ম্যানেজমেন্ট চায় না বলেই শ্রীলঙ্কা সফরে নেই মুস্তাফিজ
    গত ২৩ ফেব্রুয়ারি নিউ জিল্যান্ড সফরে রওনা হওয়ার আগে মুস্তাফিজুর রহমান বলেছিলেন, তার কাছে সবকিছুর আগে দেশের খেলা। সেই মুস্তাফিজ দেশে ফিরে বিমানবন্দর থেকেই উড়াল দিলেন আইপিএল খেলতে। তবে কি মনোভাব বদলে গেল তার, নাকি শ্রীলঙ্কা সফরে তাকে রাখা হতো না? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, পরেরটিই কারণ।
  • নিউ জিল্যান্ড থেকে ফিরেই আইপিএল খেলতে গেলেন মুস্তাফিজ
    নিউ জিল্যান্ড থেকে দেশে ফিরে বিমানবন্দর থেকে আর বের হলেন না মুস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলতে রোববার দুপুরেই ঢাকা ছাড়লেন এই বাঁহাতি পেসার। রাজস্থানের ক্যাম্প এবার মুম্বাইয়ে।
  • নেতা হতে মুস্তাফিজের প্রয়োজন ‘ভোকাল’ হওয়া
    সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্সে বাংলাদেশের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু নেতা হয়ে উঠতে কেবল পারফরম্যান্সই তো যথেষ্ট নয়। বাঁহাতি এই পেসারের ব্যক্তিত্ব ও আচরণে তাই ইতিবাচক কিছু পরিবর্তন দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • আইপিএল নয়, মুস্তাফিজের কাছে দেশই আগে
    সিদ্ধান্ত নিতে মোটেও সময় নিলেন না মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার জানালেন, দেশই তার কাছে আগে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকলে খেলবেন না আইপিএলে।
  • মুস্তাফিজের আইপিএল খেলার সিদ্ধান্ত তার ওপরই
    টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলার সিদ্ধান্ত নিয়ে দেশের ক্রিকেটে চলছে তোলপাড়। মুস্তাফিজুর রহমানের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি। আইপিএলে খেলা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে সোমবার কথা বলেন এই পেসার। সিদ্ধান্ত তার ওপরই ছেড়ে দিয়েছেন নাজমুল।
  • ‘১ কোটিতে মুস্তাফিজকে পাওয়া অবিশ্বাস্য’
    আইপিএলের নিলামে ১ কোটি রুপি পারিশ্রমিকেই মুস্তাফিজুর রহমানের দল পাওয়া দেখে অবাক গৌতম গম্ভির। সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও দুইবারের আইপিএল জয়ী এই অধিনায়কের মতে, অল্প দামে বড় সম্পদ পেয়ে গেছে রাজস্থান রয়্যালস।
  • সাঙ্গাকারার রাজস্থান রয়্যালসে মুস্তাফিজ
    সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স ঘুরে আইপিএলে এবার মুস্তাফিজুর রহমানের ঠাঁই হলো রাজস্থান রয়্যালসে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে ১ কোটি রুপিতে দলে নিয়েছে প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি।
  • আইপিএল নিলামে ২ নম্বর সেটে সাকিব, ৪ নম্বরে মুস্তাফিজ
    আইপিএলের নিলামে শুরুর দিকেই নাম উঠবে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। নিলামের ২ নম্বর সেটে থাকছে সাকিবের নাম, ৪ নম্বর সেটে মুস্তাফিজ।
  • আইপিএল দলগুলির আগ্রহের তালিকায় মুস্তাফিজ-মাহমুদউল্লাহ-সাইফ
    সাকিব আল হাসানের পাশাপাশি এবারের আইপিএলের নিলামে নাম উঠতে পারে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ ও মোহাম্মদ সাইফ উদ্দিনের। নিলামের চূড়ান্ত তালিকায় আছেন এই চার জন।
  • উইকেট দেখেই চট্টগ্রামে মুস্তাফিজ, মিরপুরে আবু জায়েদ
    বাংলাদেশের একাদশ নিয়ে ধাঁধা থাকে যেন সবসময়ই। চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজও ব্যতিক্রম নয়। একাদশে এক পেসার খেলানো নিয়ে জোর আলোচনা তো চলছেই। সেই একমাত্র পেসার বাছাই নিয়েও জেগেছে নানা প্রশ্ন। মিরপুর টেস্টের প্রথম দিন শেষে উত্তর পাওয়া গেল বোলিং কোচ ওটিস গিবসনের কাছ থেকে।
  • মিরাজের ‘টেনশনে’ মুস্তাফিজের ‘ভয়’
    নিজের প্রথম সেঞ্চুরির অপেক্ষায় এক ব্যাটসম্যান। তখন যদি উইকেটে যান শেষ ব্যাটসম্যান, ভয় তার খানিকটা লাগার কথা বটে! আর সেঞ্চুরির কাছে থাকা ব্যাটসম্যান যদি হয় কাছের বন্ধু, তাহলে তো ভয়ের সঙ্গে রোমাঞ্চ-উত্তেজনা, সব অনুভূতি মিলিয়েই জট পাকানোর কথা ভেতরে। মেহেদী হাসান মিরাজের সঙ্গে উইকেটে যোগ দেওয়ার পর এমন অবস্থাই ছিল মুস্তাফিজুর রহমানের।
  • মিরাজের শতকের পর মুস্তাফিজের জোড়া শিকার
    মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরিতে গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে নতুন বলে আগুন ঝরা বোলিং উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ে জোর ধাক্কা লাগল শুরুতেই। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দৃঢ়তায় শেষ পর্যন্ত দিনটা খানিকটা স্বস্তিতে শেষ করতে পারল ক্যারিবিয়ানরা।
  • ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে চার স্পিনার
    চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের সবশেষ টেস্টে কোনো স্পেশালিস্ট পেসার ছাড়াই মাঠে নেমেছিল বাংলাদেশ। এবার অন্তত একজন পেসার আছে! সঙ্গে একাদশে স্পিনার চারজন। কাঙ্ক্ষিত টস জয়ও পক্ষে এসেছে বাংলাদেশের। টস জিতে মুমিনুল হক বেছে নিয়েছেন ব্যাটিং।
  • ডমিঙ্গোর চ্যালেঞ্জ জিতে টেস্টের বিবেচনায় মুস্তাফিজ
    গত ফেব্রুয়ারি থেকে এই ফেব্রুয়ারি, এই পথচলায় বদলে গেল দৃশ্যপট। এক বছর আগে মুস্তাফিজুর রহমানকে টেস্টের জন্য উপযুক্ত মনে হয়নি রাসেল ডমিঙ্গোর। তার সামনে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ। সেই চ্যালেঞ্জ জয় করেই কোচের ভাবনা বদলে দিয়েছেন মুস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের একাদশ ভাবনায় এই বাঁহাতি পেসার বিবেচনায় আছেন প্রবলভাবে। ভবিষ্যতের জন্যও টেস্টে তাকে এখন গুরুত্বপূর্ণ মনে করছেন ডমিঙ্গো।
  • বন্ধু মুস্তাফিজকে নিয়ে উচ্ছ্বসিত মিরাজ
    নিজের অর্জনের তৃপ্তি আছে। সঙ্গে বাড়তি আনন্দ কাছের বন্ধুর প্রাপ্তিও। মুস্তাফিজুর রহমানের সেরা দশে উঠে আসার খবর দারুণ দোলা দিচ্ছে মেহেদী হাসান মিরাজের মনে। এই অফ স্পিনারের মতে, এমন কিছু খুব প্রয়োজন ছিল মুস্তাফিজের।
  • চারে মিরাজ, দশে ফিরলেন মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে দারুণ ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান। আইসিসির ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি অফ স্পিনার। বাঁহাতি পেসার মুস্তাফিজ ফিরেছেন সেরা দশে।
  • ‘ভেতরের দিকে সুইং মুস্তাফিজ আরও দেখাবে’
    ৬ ওভারে ২০ রান দিয়ে ২ উইকেট। বেশ ভালো বোলিং ফিগার। তবে খুব আলোচনার মতো কিছু নয়। এমন বোলিং তো মুস্তাফিজুর রহমানের কাছ থেকে প্রত্যাশিতই! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার বোলিংয়ে তবু মিশে থাকল বাড়তি উচ্ছ্বাস আর আশার উপকরণ। অনেক আলোচনা আর অপেক্ষা শেষে, হা-হুতাশের অনেক প্রহরের পর অবশেষে আভাস মিলছে, ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে আনা রপ্ত করতে শুরু করেছেন এই বাঁহাতি পেসার।
  • পিএসএলের ড্রাফটে গেইল-রশিদদের সঙ্গে মুস্তাফিজ
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের পেসারের সঙ্গে ‘প্লাটিনাম’ ক্যাটাগরিতে আছেন ক্রিস গেইল, ক্রিস লিন, রশিদ খানের মতো টি-টোয়েন্টির বড় তারকারা।
  • ফাইনালের সেরা মাহমুদউল্লাহ, টুর্নামেন্টের সেরা মুস্তাফিজ
    শেষ দিনের জন্য যেন সেরাটা জমা রেখেছিলেন মাহমুদউল্লাহ। ফাইনালের আগে ৯ ম্যাচে তার ফিফটি ছিল না একটিও। কিন্তু উপলক্ষ্য যখন বড়, নায়ক তখন তিনিই! ক্যারিয়ার সেরা ইনিংস খেলে জেমকন খুলনা অধিনায়ক পেলেন ম্যান অব দা ফাইনালের পুরস্কার। মুস্তাফিজুর রহমান আবার আসর জুড়েই পারফর্ম করেছেন দারুণ। এই বাঁহাতি পেসার দুর্দান্ত ধারাবাহিকতার স্বীকৃতি পেয়েছেন ম্যান অব দা টুর্নামেন্টের পুরস্কার পেয়ে।
  • মুশফিকদের সহজেই হারিয়ে ফাইনালে চট্টগ্রাম
    ধারার বাইরে গিয়ে টস জিতে ব্যাটিং আর ওপেনিং জুটিতে নতুনত্ব, ম্যাচের শুরুতে তাক লাগিয়ে দিল ঢাকা। কিন্তু কৌশলের চমক রূপ নিল না ব্যাটে-বলে। ২২ গজে পেশাদার পারফরম্যান্সে তাদের অনায়াসেই হারিয়ে ফাইনালের মঞ্চে পা রাখল চট্টগ্রাম।
  • বরিশালকে হারিয়ে চট্টগ্রামের তিনে তিন
    মুমিনুল হক চোটে ছিটকে না গেলে হয়তো একাদশেই থাকা হতো না সৈকত আলির। সুযোগ পেয়ে তিনি খেললেন দারুণ এক ক্যামিও। ধুঁকতে থাকা চট্টগ্রাম পেল লড়াইয়ের ভিত। সেই রানকে জয়ের জন্য যথেষ্ট করে তুলল মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামদের দুর্দান্ত বোলিং। চট্টগ্রাম পেল টানা তৃতীয় জয়।
  • মুস্তাফিজদের সামনে উড়ে গেল মাহমুদউল্লাহ-সাকিবরা
    ইনিংসের শুরুতেই চমক। ব্যাট হাতে ওপেনিংয়ে সাকিব আল হাসান! কিন্তু ২২ গজে খুলনার ব্যাটিংয়ের দুরবস্থার কোনো বদল নেই। আবারও ব্যর্থ সাকিব, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, এনামুল হকরা। মুস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলামদের দুর্দান্ত বোলিংয়ে খুলনাকে গুঁড়িয়ে দিল চট্টগ্রাম।
  • ১৫ লাখের গ্রেডে চার সিনিয়রের সঙ্গে মুস্তাফিজ
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে জায়গা পেয়েছেন ১৫৭ ক্রিকেটার। ‘এ’ গ্রেডে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান ও তামিম ইকবালের সঙ্গে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকে। এই গ্রেডের পারিশ্রমিক ১৫ লাখ টাকা।
  • মুস্তাফিজের কাছে অনেক প্রশ্ন শরিফুলের
    মুস্তাফিজুর রহমান যদি বাংলাদেশের পেস বোলিংয়ের বর্তমান হন, শরিফুল ইসলামকে অনায়াসেই বলা যায় ভবিষ্যৎ। দুজনই বাঁহাতি পেসার। উঠে আসার পথটাও প্রায় একই। এখন তারা দুজনই খেলছেন এক দলে। সুযোগটা পুরোপুরি কাজে লাগাচ্ছেন শরিফুল। সিনিয়র বাঁহাতি পেসারের কাছ থেকে যতটা সম্ভব শিখে তরুণ সম্ভাবনাময় পেসার সমৃদ্ধ করছেন নিজেকে।
  • মুস্তাফিজের বোলিংয়ে আশার ঝিলিক
    প্রথম ম্যাচে ৭-২-১৪-১, পরের ম্যাচে ৮-২-১৫-৩। এখনও পর্যন্ত প্রেসিডেন্ট’স কাপের দুই ম্যাচে মুস্তাফিজুর রহমানের বোলিং ফিগার। এই সংখ্যাগুলি যেমন স্বাক্ষ্য দিচ্ছে দারুণ কিছুর, ২২ গজে আসলে আরও ভালো ছিল তার বোলিং। তার গতি, নিশানা, স্কিলের প্রদর্শনী আর শরীরী ভাষা, সবকিছু থেকেই আশা করা যায়, সেরা ছন্দে ফেরার পথে আছেন এই বাঁহাতি পেসার।
  • ম্যাচ পরিস্থিতিতে মুমিনুল-মুশফিকদের অনুশীলন
    শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তার মাঝে নিজেদের প্রস্তুতিতে নতুন মাত্রা এনেছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ পরিস্থিতিতে অনুশীলন করেছেন মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। 
  • বল ভেতরে আনার কাজ ‘খুব ভালো যাচ্ছে’ মুস্তাফিজের
    নেটে প্রতিদিনই ঘাম ঝরাচ্ছেন মুস্তাফিজুর রহমান। দূর থেকে দেখে গতি ও ধার যথেষ্ট ভালোও মনে হচ্ছে। কিন্তু তার বোলিং নিয়ে সবচেয়ে বড় প্রশ্ন যেটি, ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে ঢোকানোর স্কিল, সেটির রপ্ত হওয়া কতদূর? মুস্তাফিজের কণ্ঠে একই সঙ্গে শোনা গেল আশ্বাস ও আশা। বাঁহাতি পেসার জানালেন, কাজ খুব ভালো এগোচ্ছে। তবে চালিয়ে যেতে হবে আরও।
  • লাল বলের মুস্তাফিজকে নিয়ে ভাবনায় বদল
    করোনাভাইরাস পরিস্থিতি বদলে দিয়েছে অনেক বাস্তবতা। এই যেমন বদলে গেছে টেস্ট ক্রিকেটের জন্য মুস্তাফিজুর রহমানকে নিয়ে নির্বাচকদের ভাবনা। লম্বা বিরতির পর এই বাঁহাতি পেসারকে দারুণ চনমনে ও ফুরফুরে মনে হচ্ছে। অনুশীলনে দেখা যাচ্ছে ক্ষুরধার। আপাতত তিন সংস্করণে খেলার চাপও নেই। সব মিলিয়ে টেস্টের জন্য শুধু বিবেচনায় রাখাই নয়, সম্ভাব্য বোলিং পরিকল্পনায় গুরুত্বপূর্ণ চরিত্র ভাবা হচ্ছে মুস্তাফিজকে।
  • আইপিএলে খেলার ছাড়পত্র পেলেন না মুস্তাফিজ
    এবারের আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তবে ক্রিকেট বিশ্বের শীর্ষ এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলা হচ্ছে না বাংলাদেশের এই বাঁহাতি পেসারের। সামনে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর আছে বলে মুস্তাফিজকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়নি বিসিবি।
  • অনুশীলনে যোগ দিচ্ছেন তামিম-মুস্তাফিজ
    দুই দিন বিরতির পর ক্রিকেটারদের একক অনুশীলন আবার শুরু হচ্ছে রোববার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নতুন করে অনুশীলনে যুক্ত হচ্ছেন তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান।
  • যুব দলের ক্রিকেটারের পরামর্শে উপকৃত মুস্তাফিজ
    মুস্তাফিজুর রহমানের জগত এখন বদলে গেছে অনেকটাই। পারফরম্যান্সে ভাটার টান পড়েছে। বিসিবির লাল বলের চুক্তিতে জায়গা পাননি। রঙিন পোশাকেও আগের মতো অপরিহার্য নন দলে। উঠে আসছে তরুণ পেসাররা, দলে তার জায়গা নিয়ে হুমকি তাই বাড়ছে ক্রমেই। মুস্তাফিজ অবশ্য স্বাগতই জানাচ্ছেন তরুণদের উঠে আসাকে। জানালেন, অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারের কাছ থেকে শিখেছেন তিনিও।
  • ইয়র্কারে আগের মতো আত্মবিশ্বাস পাই না: মুস্তাফিজ
    তার কাটার ধার হারিয়েছে অনেক দিন হলো। তারপরও ছন্দে থাকলে ও সহায়ক কন্ডিশনে কার্যকরি এখনও। কিন্তু একদমই হারিয়ে গেছে ইয়র্কার! মুস্তাফিজুর রহমান জানালেন, ইয়র্কার করার মতো আত্মবিশ্বাস এখন আর ততটা পান না।
  • ‘হাত ভালো ঘুরলেই’ টেস্টে ফিরবেন মুস্তাফিজ
    অভিষেক টেস্টে হয়েছিলেন ম্যাচ সেরা। বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে দলের জয়ে তার ছিল বড় ভূমিকা। সেই মুস্তাফিজুর রহমান একাদশে জায়গা পাননি গত এক বছরে। ঠাঁই হয়নি বিসিবির লাল বলের চুক্তিতে। টেস্ট ক্রিকেট থেকে আপাতত তিনি অনেকটাই দূরে। মুস্তাফিজ অবশ্য তাতে বিচলিত হচ্ছেন না। বাঁহাতি পেসারের বিশ্বাস, একটু ভালো করলেই ফিরতে পারবেন টেস্টে।
  • ‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’
    টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।
  • যে কারণে এক টেস্ট পরেই দলে মুস্তাফিজ
    ভারত সফরে টেস্ট দলে থাকলেও খেলা হয়নি কোনো ম্যাচ। বাদ পড়েন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট থেকে। সে সময় প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানান, টেস্ট খেলতে হলে কিছু টেকনিক্যাল কাজ করতে হবে মুস্তাফিজুর রহমানকে। কিন্তু চলতি বিসিএলে বাঁহাতি এই পেসারের পারফরম্যান্স নির্বাচকদের মনে ধরায় এক টেস্ট পরেই তাকে ফেরানো হলো দলে।
  • ব্যর্থ মুশফিক, মুস্তাফিজের ৪ উইকেট
    বিসিএলের প্রথম রাউন্ডে ছিলেন নিষ্প্রভ। দ্বিতীয় রাউন্ডে দিলেন ছন্দে ফেরার আভাস। চার উইকেট নিয়ে উত্তরাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলকে এনে দিলেন লিড। মুস্তাফিজুর রহমানের জ্বলে ওঠার দিনে ব্যাট হাতে ব্যর্থ মুশফিকুর রহিম।
  • টেস্ট খেলতে মুস্তাফিজের কি করতে হবে, জানালেন ডমিঙ্গো
    সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাঁহাতি পেসারের ফর্মের ওঠা-নামা নিয়েও খুব একটা চিন্তিত নন তিনি। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ভালো করতে হলে বাঁহাতি পেসারকে বোলিংয়ের টেকনিক্যাল বিষয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ। 
  • সাদমান নেই বলে সৌম্য, ‘আরও সুযোগ’ মিঠুনকে
    অভিষেক টেস্টে ছিল একটি ফিফটি। এরপর ৬ টেস্ট খেলে আর কোনো ফিফটি নেই। একের পর এক ম্যাচে আউট বাজে শটে। তারপরও মোহাম্মদ মিঠুনকে আরও সুযোগ দিতে চাইছেন নির্বাচকরা। এজন্যই এই ব্যাটসম্যান টিকে গেছেন পাকিস্তান সফরের বাংলাদেশ টেস্ট দলে। সৌম্য সরকারকে দলে ফিরিয়েছে সাদমান ইসলামের চোট।
  • পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে শান্ত-সৌম্য-রুবেল
    পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন, দুই বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। অনুমিতভাবেই দলে নেই নিরাপত্তা শঙ্কায় সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়া মুশফিকুর রহিম।
  • মুস্তাফিজ-রুবেলের সামনে ফ্রাইলিঙ্ক-আমিরের চ্যালেঞ্জ
    ভারত সফরে খরুচে বোলিংয়ের ধারা বজায় ছিল বিপিএলের শুরুর দিকে। মুস্তাফিজুর রহমানের অনুমেয় বোলিং নিয়ে বিরক্তি ও হতাশা প্রকাশ করেছিলেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার। পরে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ান বাঁহাতি এই পেসার। বিদায় নেওয়ার আগে উঠে বসেন চূড়ায়। উইকেট সংখ্যায় তাকে স্পর্শ করেছেন রুবেল হোসেন। রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির ও শহিদুল ইসলামদের সামনে সুযোগ আছে তাদের ছাড়িয়ে উইকেটশিকারীদের তালিকার চূড়ায় থেকে বঙ্গবন্ধু বিপিএল শেষ করার।
  • মুস্তাফিজকে ঠিক করার ভাবনা কোথায়, প্রশ্ন মাশরাফির
    সংবাদমাধ্যমে সমালোচনার ঝড়। সাধারণ্যেও সমালোচনা আর হতাশার স্রোত। মুস্তাফিজুর রহমানকে শূলে চড়ানোর লোকের অভাব নেই। কিন্তু তার ভুলগুলো শুধরে দেবে কে? মাশরাফি বিন মুর্তজা সেই প্রশ্ন ছুঁড়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বশীলদের কাছে।
  • মেহেদি রানার এখন ‘মাথা খুলেছে’
    মিরপুর একাডেমি মাঠে তখন একসঙ্গে অনুশীলনে ছিল বিপিএলের তিন দল। আরেক দলের অনুশীলন মাত্রই শেষ হলো। সব মিলিয়ে ক্রিকেটারের মেলা। সোমবার দুপুরে এই ভিড়েও মাঠের এক প্রান্তে গল্পে ডুবেছিলেন মুস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান রানা। চলছিল দুজনের হাসি, মজা, খুনসুটি। পরে জানা গেল, কথোপকথনের বিষয়বস্তু ছিল অনেক কিছুই। তবে ক্রিকেটের প্রসঙ্গে মজা করেই গুরুত্বপূর্ণ একটি কথা বললেন মুস্তাফিজ, বিপিএলে এবার মাথা খাটিয়ে বোলিং করছেন মেহেদি রানা।
  • মুস্তাফিজ ১৬, মেহেদি রানা ১৭
    দুজনের বোলিংয়ে মিল অনেক। শক্তির জায়গাগুলো একই ধরনের। এবারের বিপিএলে দুজনের লড়াইও চলছে তুমুল। কে হবেন সর্বোচ্চ উইকেট শিকারি! তুলনায় অভিজ্ঞ ও বড় তারকা মুস্তাফিজুর রহমানের চেয়ে আপাতত এগিয়ে মেহেদি হাসান রানা।
  • নাঈমের ফিফটির পর তাসকিনের ফেরার বার্তা
    শুরুতে ঝড় তুলে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। পরে আঁটসাঁট বোলিংয়ে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার আভাস দিয়ে চার উইকেট নিলেন তাসকিন আহমেদ। তিন তরুণের নৈপুণ্যে রাজশাহী রয়্যালসকে উড়িয়ে দিল রংপুর রেঞ্জার্স।
  • রংপুরের স্বস্তির জয়ে নায়ক মুস্তাফিজ
    বিপিএলের শুরুর দিকে হতাশা যেন ভুলিয়ে দিচ্ছেন মুস্তাফিজুর রহমান। টানা তৃতীয় ম্যাচে দারুণ বোলিং উপহার দিলেন এই বাঁহাতি পেসার। রংপুরের অন্য বোলারদের পারফরম্যান্স অবশ্য আহামরি কিছু হলো না। তবু ধুঁকল সিলেটের ব্যাটিং। রংপুরের সহজ রান তাড়া আরও অনায়াস হয়ে গেল ক্যামেরন দেলপোর্তের বিধ্বংসী ব্যাটিংয়ে।
  • মুশফিকের পর দল পেলেন না মুস্তাফিজও
    একসময় তিনি ঝড় তুলেছিলেন আইপিএলে। সময়ের পরিক্রমায় সেই মুস্তাফিজুর রহমান এখন হারিয়ে খুঁজছেন নিজেকে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে খুঁজে নিল না কোনো দলও। আইপিএলের নিলামে অবিক্রীত থেকে গেলেন মুস্তাফিজ। এর আগে নিলামে নাম উঠলেও দল পাননি বাংলাদেশের মুশফিকুর রহিম।
  • মুস্তাফিজের বোলিংয়ে হতাশ ও বিরক্ত হাবিবুল
    বোলিংয়ে বৈচিত্র্য খুব একটা চোখে পড়ে না। মাথা খাটানোর প্রতিফলনও পড়ছে না। হারিয়ে গেছে ইয়র্কার। লাইন-লেংথ ও স্কিল, সবই প্রায় অনুমিত। সাম্প্রতিক সময়ে মুস্তাফিজের বোলিংয়ের দুর্দশায় হতাশ হাবিবুল বাশার। বাঁ হাতি পেসারের উন্নতির চেষ্টা না দেখেও বিরক্ত এই জাতীয় নির্বাচক।
  • মুস্তাফিজের বল মাঠের বাইরে ফেললেন শানাকা
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সবচেয়ে বড় ছক্কা কি এটিই? গবেষণা হতে পারে। উত্তর ‘হ্যাঁ’ হওয়ার সম্ভাবনাই প্রবল। মুস্তাফিজুর রহমানের বলে যে ছক্কাটি এলো দাসুন শানাকার ব্যাট থেকে, এটির চেয়ে বড় শট বাংলাদেশের ‘হোম অব ক্রিকেটে’ আর হয়তো দেখা যায়নি।
  • ফর্মে ফিরবে মুস্তাফিজ: নবি
    ভারত সফরে অকাতরে রান বিলানো মুস্তাফিজুর রহমানের ফর্ম নিয়ে কোনো দুর্ভাবনা নেই রংপুর রেঞ্জার্স অধিনায়ক মোহাম্মদ নবির। আশা করছেন, বিপিএলের শুরু থেকেই সেরা ছন্দে দেখা যাবে বাঁহাতি পেসারকে।  
  • ‘ফর্ম ফিরে পেতে’ মুস্তাফিজকে আইপিএলের অনুমতি
    চোট তার পিছু লেগেই আছে। লম্বা টুর্নামেন্টে সেই শঙ্কা বাড়ে আরও। শারীরিক ও মানসিক ক্লান্তির ধকল তো আছেই। সবকিছু মিলিয়ে গত আইপিএলে খেলার ছাড়পত্র দেওয়া হয়নি মুস্তাফিজুর রহমানকে। বিসিবি সভাপতি এমনও বলেছিলেন, দুই বছর অন্তত এসব ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা উচিত হবে না চোটপ্রবণ এই পেসারের। সেই মুস্তাফিজ এবার পেয়েছেন বিসিবির সবুজ সঙ্কেত। বোর্ডের ভাবনা, আইপিএল খেলে ফর্ম ফিরে পেতে পারেন এই বাঁহাতি পেসার।
  • গোলাপি বলে আল আমিন-মুস্তাফিজের প্রস্তুতি
    বাংলাদেশ রক্ষণাত্মক কৌশল থেকে বেরিয়ে আসতে পারলে দুই জনের একজন খেলতে পারতেন ইন্দোর টেস্টে। তবে পরের ম্যাচে মিলতে পারে সুযোগ। একাদশে জায়গা না পাওয়া আল আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমানকে দেখা যেতে পারে কলকাতা টেস্টে। দুই পেসার গোলাপি বলে অনুশীলন করে প্রস্তুত করছেন নিজেদের।
  • ‘মুস্তাফিজে বিশ্বাস হারায়নি বাংলাদেশ’
    মুস্তাফিজুর রহমান খেলবেন কি না, জানতে টসের আগ পর্যন্ত অপেক্ষার কথা বলেছিলেন মুমিনুল হক। শেষ পর্যন্ত একাদশে জায়গা হয়নি বাঁহাতি এই পেসারের। তাহলে কি তার ওপর আস্থা নেই দলের? অধিনায়ক জানালেন, তরুণ পেসারের ওপর বিশ্বাস আছে আগের মতোই।
  • ‘সাকিব-তামিম নেই মানে তিন জন নেই’
    ম্যাচে একজন কম নিয়ে খেলার অনুভূতি হচ্ছে মুমিনুল হকের। সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকায় বাংলাদেশ অধিনায়কের মনে হচ্ছে, একসঙ্গে তিন খেলোয়াড় হারিয়েছেন তিনি।
  • আমাদের জন্য হুমকি হবে মুস্তাফিজ: কোহলি
    সময়টা মোটেও ভালো যাচ্ছে না মুস্তাফিজুর রহমানের। টি-টোয়েন্টি সিরিজে দেদার রান বিলিয়ে ছিলেন উইকেটশূন্য। সবশেষ টেস্টেও ছিলেন নিজের ছায়া হয়ে। ছন্দ ফিরে পেতে সংগ্রাম করা বাঁহাতি পেসার টেস্ট সিরিজে হুমকি হয়ে উঠতে পারেন বলে সতীর্থদের সতর্ক করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • অধিনায়কের চোখে সিরিজে প্রাপ্তি
    সিরিজ কারো কাটলো দুর্দান্ত, সারা জীবন মনে রাখার মতো। কেউবা ছিলেন নিজের ছায়া হয়ে। চাইবেন, যত দ্রুত সম্ভব ভুলে যেতে। মাহমুদউল্লাহর চোখে কেমন ছিল সতীর্থদের পারফরম্যান্স? ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের প্রাপ্তি, অপ্রাপ্তি নিয়ে নিজের মতো করে বললেন অধিনায়ক।
  • 'ম্যাচ উইনার' মুস্তাফিজের অপেক্ষায় ডমিঙ্গো
    দলকে ব্রেক থ্রু এনে দিতে পারছেন না। রান আটকানোর ক্ষেত্রেও হচ্ছেন না খুব একটা কার্যকর। ভারত সফরে বাংলাদেশ দলের মূল পেসার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্স এখন পর্যন্ত ভীষণ সাদামাটা। তবে দ্রুত তিনি ছন্দে ফিরে দলকে ম্যাচজয়ী পারফরম্যান্স উপহার দেবেন বলে আশাবাদী কোচ রাসেল ডমিঙ্গো।
  • ম্যাচেই ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন ৩ পেসার
    কি করা যায়?-এক পেসার জিজ্ঞেস করছিলেন আরেক জনকে। প্রায় প্রতি ওভার শেষে নিজেদের মধ্যে কথা বলতে দেখা যাচ্ছিল আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলামকে। ভারতীয় ব্যাটসম্যানদের ঝড় থামিয়ে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছিলেন তিন পেসার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে সাকিবের সঙ্গী তামিম-মুশফিক
    দা হানড্রেডের ড্রাফটে বাংলাদেশ থেকে সাকিব আল হাসানের সঙ্গে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আছেন মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানও।
  • সতর্কতার জন্য টেস্টে নেই মুস্তাফিজ
    টানা খেলার মধ্যে ছিলেন মুস্তাফিজুর রহমান। সামনেও বাংলাদেশের ব্যস্ত সূচি। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে হালকা চোট পাওয়া বাঁহাতি এই পেসারকে চট্টগ্রাম টেস্টের জন্য বিবেচনা করেননি নির্বাচকরা।
  • টেস্ট দলে ফিরলেন মোসাদ্দেক-তাসকিন, নেই মুস্তাফিজ
    চোটের কারণে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন অনুপস্থিত। মাঝে পেরিয়েছে অনেকটা সময়। ব্যক্তিগত পারফরম্যান্সে দুর্দান্ত একটি বিশ্বকাপ শেষে ছুটি কাটিয়ে প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনও। বিশ্রাম পেয়েছেন মুস্তাফিজুর রহমান। 
  • বল ভেতরে আনা শিখতে হবে মুস্তাফিজকে: ভাস
    বল হাতে ছন্দময় অ্যাকশনে ছুটে গিয়ে সুইংয়ের জাদু দেখানোর দিনগুলি আর নেই। চামিন্দা ভাসের হাতে আর্ম থ্রোয়ার। সেটি দিয়ে বল ছুঁড়ে নেটে অনুশীলন করালেন শ্রীলঙ্কা ইমার্জিং দলের ব্যাটসম্যানদের। অনুশীলন সেশন শেষে মাঠেই হলো টিম মিটিং। তার পর মিলল ভাসের সঙ্গে কথা বলার ফুরসত। বাঁহাতি পেসের গ্রেটের সঙ্গে যখন কথোপকথন, মুস্তাফিজুর রহমানের প্রসঙ্গ চলে আসে অবধারিতভাবেই!
  • উইকেটের সেঞ্চুরিতে বাংলাদেশের দ্রুততম মুস্তাফিজ
    লর্ডসের অনার্স বোর্ড বলতে কেবল আগে টেস্টের পারফরম্যান্সকেই বোঝাত। মাত্র কিছুদিন আগে নতুন অনার্স বোর্ড বসানো হয়েছে সীমিত ওভারের জন্য। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে সেই বোর্ডে নাম লেখালেন মুস্তাফিজুর রহমান। ৫ উইকেট নেওয়ার পথচলায় গড়লেন বাংলাদেশের বোলারদের মধ্যে দ্রুততম একশ ওয়ানডে উইকেট নেওয়ার রেকর্ডও।
  • পুরোনো স্বাদ নতুন করে পেলেন মুস্তাফিজ
    অভিষেক ওয়ানডেতে ৫ উইকেট। পরের ম্যাচে ৬টি। ক্যারিয়ারের শুরুটা এতটা স্মরণীয় করতে পারেননি ওয়ানডে ইতিহাসে আর কোনো বোলার। নবম ম্যাচে আরেকবার ৫ উইকেট। এরপর ক্রিকেট ও জীবনের অনেক অধ্যায় দেখা হয়ে গেছে। কঠিন সময় এসেছে, এসেছে সুসময়ও। কিন্তু ৫ উইকেট আর পাওয়া হয়ে উঠছিল না। অবশেষে সেই খরা কাটালেন মুস্তাফিজুর রহমান।
  • রাসেল আমাকে দেখলে শাই ফিল করে: মুস্তাফিজ
    নটিংহ্যাম যাত্রা শুরুর আগে টিম হোটেলে পাওয়া গেল তামিম ইকবালকে। কথায় কথায় বললেন, “কালকের ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা জানেন? মুস্তাফিজের ওভারটি।” আগের দিন ম্যাচ শেষে একই কথা বলেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও। যে ওভারে মুস্তাফিজ আউট করেছিলেন শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে। এই বাঁহাতি পেসার নিজে বলছেন, বিপজ্জনক রাসেলকে আউট করার বিশ্বাস তার ছিল।
  • মাশরাফির কাছে টার্নিং পয়েন্ট মুস্তাফিজের জোড়া উইকেট
    ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৩৫তম ওভারে যেন দিশা হারিয়ে ফেলেছিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার দিয়েছিলেন ১৯ রান। ৪০তম ওভারে ফিরে তিনিই শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে বিদায় করে বাংলাদেশকে ম্যাচে ফেরান। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, গুরুত্বপূর্ণ এই ম্যাচে সেটাই ছিল টার্নিং পয়েন্ট।
  • যে কারণে মুস্তাফিজের বোলিং ভালো লাগে সৌম্যর
    বল হাতে ভালো দিন যেমন থাকে, আসে খারাপ দিনও। তবে ভালো লাগাটা থাকে অটুট। মুস্তাফিজুর রহমানকে নিয়ে সৌম্য সরকারের অনুভূতি এমনই। বাঁহাতি পেসারের বোলিং সবসময়ই ভালো লাগে বাঁহাতি ওপেনারের।
  • সেরায় ফেরার কাছে মুস্তাফিজ, বিশ্বাস ওয়ালশের
    টুকটাক চোট এখনও হানা দেয় মাঝেমধ্যেই। পারফরম্যান্সে ওঠা-নামাও আছে। তবে মুস্তাফিজুর রহমানের এগিয়ে চলার পথটা ঠিক আছে, বলছেন কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের বোলিং কোচের বিশ্বাস, নিজের সেরা চেহারায় ফেরার কাছেই আছেন মুস্তাফিজ।
  • বিশ্রামে মাশরাফি-সাইফ, বোলিং করেছেন মুস্তাফিজ
    সতীর্থদের অনেকে যখন ব্যস্ত অনুশীলনে, মোহাম্মদ সাইফ উদ্দিন তখন মাঠে মৃদু পায়ে হাঁটছিলেন ফিজিওর সঙ্গে। হয়তো চেষ্টা চলছিল পিঠের আড়ষ্টতা কাটানোর। বল হাতে নেননি মাশরাফি বিন মুর্তজাও। অনুশীলনের প্রায় পুরো সময়টুকুই বাংলাদেশ অধিনায়ককে দেখা গেল নির্বাচক হাবিবুল বাশার ও ম্যানেজার খালেদ মাহমুদের সঙ্গে মাঠের মাঝখানে দাঁড়িয়ে কথা বলতে। তবে স্বস্তির খবর, বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান।
  • সেই মালাহাইডেই আবার ম্যাচ সেরা মুস্তাফিজ
    ‘সবশেষ ম্যান অব দা ম্যাচ কোথায় হয়েছিলেন মনে পড়ে?’, প্রশ্ন শুনে থমকে দাঁড়ালেন মুস্তাফিজুর রহমান। মাত্রই আরেকটি ম্যাচ সেরার পুরস্কার জিতে এসেছেন। আগেরটা মনে করারে চেষ্টা করলেন। খানিকটা ভাবার পর মুখে ফুটে উঠল হাসি, “এই মাঠেই তো মনে হয়... আয়ারল্যান্ডের সঙ্গে!”
  • ‘দেশের উইকেট হলে আগের মুস্তাফিজকেই পাওয়া যেত’
    মাত্র চার বছরের ক্যারিয়ার। তাতেই মুস্তাফিজুর রহমানকে নিয়ে প্রায়ই তুলনা ‘আগের মুস্তাফিজ, এখনকার মুস্তাফিজ।’ বেশিরভাগ সময়ই সেই তুলনায় মিশে থাকে হাহাকারের সুর। মুস্তাফিজ নিজে মনে করিয়ে দিলেন, বাস্তবতাই বদলে গেছে অনেক। তার বোলিং সম্পর্কে ধারণা জন্মেছে সব প্রতিপক্ষের। দেশের বাইরে ম্যাচও খেলতে হচ্ছে শুরুর তুলনায় বেশি।
  • ‘গরম’ আবহাওয়ায় মুস্তাফিজের গরম বোলিং
    “কী সুন্দর রোদ উঠিছে”, ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যেতে যেতে বলছিলেন মুস্তাফিজুর রহমান। একটু দাঁড়িয়ে রোদ গায়ে মাখিয়েও নিলেন। সন্ধ্যা সাতটায়ও ডাবলিনে রোদের তেজ বেশ। টানা কিছুদিন শীতে জবুথবু হয়ে থাকার পর এই গরম বেশ উপভোগ করছেন বাংলাদেশের বাঁহাতি পেসার। প্রথম আর দ্বিতীয় ম্যাচে তার বোলিংয়ে আকাশ-পাতাল পার্থক্যের অন্যতম কারণ নাকি আবহাওয়ার এই পার্থক্যই!
  • ধারাবাহিক মাশরাফি, দুর্দান্ত মুস্তাফিজ
    প্রথম ম্যাচের চেয়ে রান খরচ হলো একটু বেশি। তবে কার্যকারিতা একইরকম। টানা দ্বিতীয় ম্যাচে মাশরাফি বিন মুর্তজা নিলেন ৩ উইকেট। মুস্তাফিজুর রহমানের চ্যালেঞ্জটা ছিল ফিরে আসার। আগের ম্যাচে ছিলেন ভীষণ বিবর্ণ। চ্যালেঞ্জটা দারুণভাবে জিতে এই বাঁহাতি পেসারই দলের উজ্জ্বলতম বোলার।
  • দুর্দান্ত মাশরাফি, খরুচে মুস্তাফিজ
    প্রথম স্পেলে বোলিং আঁটসাঁট হলেও উইকেট শূন্য। দ্বিতীয় স্পেলও একই রকম। শেষ স্পেলে দুই ওভারে তিন উইকেট নিয়ে মাশরাফি বিন মুর্তজা ঘুরিয়ে দিলেন ম্যাচের মোড়। অধিনায়কের দুর্দান্ত বোলিংয়ের দিনে হতাশ করেছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসার প্রতিটি স্পেলেই ছিলেন ভীষণ খরুচে।
  • মুস্তাফিজকে নিয়ে তাড়াহুড়া নয়: বোলিং কোচ
    সবশেষ ইংল্যান্ড সফরটা ভালো কাটেনি মুস্তাফিজুর রহমানের। চ্যাম্পিয়ন্স ট্রফিতে চার ম্যাচ খেলে নিতে পেরেছিলেন মোটে একটি উইকেট। কোর্টনি ওয়ালশের বিশ্বাস, তরুণ এই পেসার চোটমুক্ত থাকতে পারলে এবারের বিশ্বকাপ দিয়ে পাল্টাবে চিত্রটা। ব্যাটিং সহায়ক উইকেটেও দেখা যাবে মুস্তাফিজ জাদু।  
  • চোট নিয়ে ভাবনায় মুস্তাফিজ
    চোটের ছোবলে বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে মুস্তাফিজুর রহমানের ক্যারিয়ার। তরুণ বাঁহাতি পেসার এই মুহূর্তেও লড়ছেন চোটের সঙ্গে। ধীরে ধীরে সেরে ওঠার পথে থাকা মুস্তাফিজ জানালেন, বিশ্বকাপে নিজেকে চোট মুক্ত রাখা এই মুহূর্তে তার মূল লক্ষ্য।
  • তাসকিন না থাকায় খারাপ লাগছে রুবেল-মুস্তাফিজের
    ফিটনেস ইস্যুতে বিশ্বকাপ দল থেকে ছিটকে যাওয়া তাসকিন আহমেদের পাশে দাঁড়িয়েছেন রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। দুই পেসার জানিয়েছেন এই সতীর্থ না থাকায় তাদের খারাপ লাগার কথা।
  • চোটের জন্য দুই সপ্তাহের বিশ্রামে মুস্তাফিজ
    যতটা শঙ্কা জেগেছিল ততটা গুরুতর নয় মুস্তাফিজুর রহমানের চোট। তবে বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, গোড়ালির গাঁটে হালকা চোটের জন্য আপাতত দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে বাঁহাতি এই পেসারকে।