• ইউরোর পর জার্মানির কোচ ফ্লিক
    চলমান গুঞ্জনই অবশেষে সত্যি হলো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জার্মানির কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বায়ার্ন মিউনিখের সদ্য সাবেক কোচ হান্স ফ্লিক।
  • বায়ার্নে ফ্লিকের স্থলাভিষিক্ত হচ্ছেন নাগেলসমান
    আগামী মৌসুমের শুরু থেকে বায়ার্ন মিউনিখের ডাগআউটে দেখা যাবে ইউলিয়ান নাগেলসমানকে। বর্তমানে লাইপজিগের দায়িত্বে থাকা এই জার্মান কোচের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে বায়ার্ন।
  • দলে ফিরলেন লেভানদোভস্কি
    চোট কাটিয়ে দলে ফিরেছেন বায়ার্ন মিউনিখের তারকা ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি। প্রায় চার সপ্তাহ পর মাঠের লড়াইয়ে দেখা যাবে পোলিশ স্ট্রাইকারকে।
  • ফ্লিকের দায়িত্ব ছাড়ার ঘোষণায় নাখোশ বায়ার্ন
    মৌসুম শেষে কোচ হান্স ফ্লিকের পদ ছাড়তে চাওয়ার ঘোষণা ভালোভাবে নেয়নি বায়ার্ন মিউনিখ। অসন্তোষ প্রকাশ করে জার্মান ক্লাবটি দাবি করেছে, আলোচনা এখনও শেষ হয়ে যায়নি।
  • মৌসুম শেষে বায়ার্ন ছাড়ছেন ফ্লিক
    গত ১০ মাসে বায়ার্ন মিউনিখের অর্জনের শোকেসে তুলেছেন ৬টি শিরোপা। গড়েছেন এক মৌসুমে ছয় শিরোপা জয়ের ইতিহাস। চলতি মৌসুমেও বুন্ডেসলিগা জয়ের পথে ছুটছে দল। কিন্তু ট্রান্সফার পলিসি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে বনিবনা না হওয়াতেই বোধহয় পথ আলাদা হয়ে গেল। হঠাৎ করেই হান্স ফ্লিক জানালেন, মৌসুম শেষে কোচের দায়িত্ব ছাড়তে চান তিনি!
  • এমবাপে একদিন ব্যালন ডি’র জিতবে: ফ্লিক
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের তারকা ফুটবলারের প্রশংসা করলেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তার বিশ্বাস, পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে একদিন ব্যালন ডি’অর জিতবেন।
  • প্যারিসে ‘অঘটন’ ঘটাতে চায় বায়ার্ন
    পিএসজির মাঠে কাজটা কতটা কঠিন, ভালো করেই জানেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে শিষ্যদের কাছ থেকে তাই নিখুঁত পারফরম্যান্স চান তিনি। প্যারিসে ‘অঘটন’ ঘটিয়ে পরের রাউন্ডে যাওয়ার আশায় বুক বাঁধছেন ফ্লিক।
  • নেইমার-এমবাপেকে ঠেকাতে পুরান কৌশলেই বায়ার্ন
    নেইমারের ড্রিবলিং আর কিলিয়ান এমবাপের গতি হতে পারে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই পরীক্ষায় উতরানোর পথ অবশ্য ভালো করেই জানা আছে হান্স ফ্লিকের। অতীতে সাফল্য পাওয়া পথেই হাঁটবেন বায়ার্ন মিউনিখ কোচ। পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে তার দল খেলবে পুরান কৌশলেই। আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকেই ম্যাচে আধিপত্য করতে চায় জার্মান চ্যাম্পিয়নরা।
  • হতাশা ভুলে এগিয়ে যাওয়ার প্রত্যয় বায়ার্নের
    ট্রেবলের মুকুট পরে নতুন মৌসুম শুরুর পর সেপ্টেম্বরে ঘরে ওঠে আরেকটি শিরোপা। দারুণ সেই পথচলায় মৌসুমের মাঝপথে এসে হঠাৎ ছন্দপতন; বুন্ডেসলিগায় বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে হারের কদিনের ব্যবধানে জার্মান কাপ থেকে ছিটকে পড়েছে বায়ার্ন মিউনিখ। তবে দ্বিতীয় সারির দল হোল্সটাইন কিলের বিপক্ষে হারের হতাশা ভুলে সামনে এগিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী দলটির কোচ হান্স ফ্লিক।
  • হারের জন্য নিজেদের দুষছেন বায়ার্ন কোচ
    বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ পেয়েছে বায়ার্ন মিউনিখ। এমন হারের জন্য নিজেদেরই দায় দিচ্ছেন দলটির কোচ হান্স ফ্লিক।
  • বর্ষসেরা কোচ: সংক্ষিপ্ত তালিকায় চমক বিয়েলসা
    কেউ জিতেছেন ঘরোয়া শীর্ষ লিগ, কেউ রাজত্ব করেছেন ইউরোপীয় প্রতিযোগিতায়। সেখানে দ্বিতীয় বিভাগের একটি দল নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে তাদের সঙ্গে লড়াইয়ে জায়গা পেয়েছেন মার্সেলো বিয়েলসা। হান্স ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ, হুলেন লোপেতেগি ও জিনেদিন জিদানের সঙ্গে ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিডস ইউনাইটেডের এই আর্জেন্টাইন কোচ।
  • ট্রেবলের পুনরাবৃত্তি অনেক কঠিন: বায়ার্ন কোচ
    আকাশছোঁয়া সাফল্যের পর নতুন মৌসুমেও দল নিয়ে দারুণ আশাবাদী বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তবে চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবল জেতা মৌসুমের পুনরাবৃত্তি অত্যন্ত কঠিন বলে মনে করেন এই জার্মান কোচ।
  • উয়েফা বর্ষসেরা কোচ ফ্লিক
    লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও লাইপজিগের ইউলিয়ান নাগেলসমানকে পেছনে ফেলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক।
  • হারের অজুহাত খুঁজছেন না বায়ার্ন কোচ
    হফেনহাইমের বিপক্ষে হেরে দীর্ঘ অপরাজেয় যাত্রা থেমে যাওয়ার কারণ হিসেবে কোনো অজুহাত দেখাতে চান না বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। হারের হতাশা ভুলে খেলোয়াড়দের ঘুরে দাঁড়ানোর তাগিদ দিয়েছেন তিনি।
  • দুর্দান্ত জয়ের উচ্ছ্বাস বায়ার্ন কোচের
    ট্রেবল জেতা বায়ার্ন মিউনিখ নতুন মৌসুমে শুরুটা কেমন করে, দেখতে উন্মুখ ছিলেন দলটির কোচ হান্স ফ্লিক। খেলোয়াড়রা ছাড়িয়ে গেছে তার প্রত্যাশা। লিগ শুরুর ম্যাচে শালকেকে উড়িয়ে দিয়েছে বায়ার্ন। উচ্ছ্বাস ভরা কণ্ঠে কোচ জানালেন, চাওয়া পূরণ হয়েছে তার।
  • জার্মানির বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি
    বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা রবের্ত লেভানদোভস্কি জার্মানির বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন।
  • ট্রেবল জেতানো ফ্লিকে মুগ্ধ ক্লপ
    দায়িত্ব নেওয়ার নয় মাসের মধ্যে বায়ার্ন মিউনিখকে ট্রেবল জেতানো কোচ হান্স ফ্লিককে নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য বায়ার্ন কিছুটা ভাগ্যের সহায়তা পেয়েছে বলে মনে করছেন লিভারপুলের এই জার্মান কোচ।
  • খাদের কিনারা থেকে যেভাবে চূড়ায় বায়ার্ন
    গত নভেম্বরে হান্স ফ্লিক বায়ার্ন মিউনিখের দায়িত্ব নেওয়ার সময় সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছিল, জার্মান চ্যাম্পিয়নদের আর কেউ ভয় পাবে না। সেই দলই কী-না ৯ মাসের পথচলায় অবিশ্বাস্য সাফল্যে নিজেদের মেলে ধরল। গড়ল ক্লাবের ইতিহাসে দ্বিতীয় ট্রেবল জয়ের কীর্তি। যাদুমন্ত্রের মতো যিনি দলটিকে বদলে দিয়েছেন সেই ফ্লিক বললেন, দারুণ টিমওয়ার্ক আর জয়ের তীব্র ক্ষুধাই এই সাফল্যের চাবিকাঠি।
  • রোমাঞ্চ নিয়ে পিএসজির অপেক্ষায় ফ্লিক
    ইউরোপ সেরার মঞ্চে ফাইনাল খেলায় বেশ অভিজ্ঞ বায়ার্ন মিউনিখ। অভিজ্ঞতার বিবেচনায় পিএসজিকে নবীন বলা যায়; তবে শক্তি-সামর্থ্যে কোনো অংশে পিছিয়ে নেই দলটি। তাই মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে সমীহ করছেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক।
  • ফাইনালে কৌশল বদলাবেন না বায়ার্ন কোচ
    ডিফেন্স লাইনকে স্বাভাবিকের থেকে ওপরে তুলে আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে যে সাফল্য মিলেছে এতদিন, সেই কৌশল পরিবর্তনের কোনো কারণ দেখছেন না বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। নেইমার-এমবাপেদের নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগের বিপক্ষে কিছুটা শঙ্কা থাকছে বটে, তবে নিজের দলের সামর্থ্যে আস্থা রেখে পুরনো কৌশলেই অনড় তিনি।
  • জিনাব্রির নৈপুণ্য ও ভাগ্যের ছোঁয়ায় রক্ষা বায়ার্নের: ফ্লিক
    ম্যাচের শুরুতে প্রতিপক্ষের আক্রমণাত্মক ফুটবলে কোণঠাসা হয়ে পড়েছিল বায়ার্ন মিউনিখ। শুরুর দিকে জোড়া গোলও খেতে পারতো তারা। খেলার ধারার বিপরীতে সের্গে জিনাব্রির নৈপুণ্যে এগিয়ে যায় দলটি। অসাধারণ এক গোলের পর তিনি করেন আরেকটি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ওঠার পর দুর্দান্ত খেলা এই মিডফিল্ডারকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ হান্স ফ্লিক। দারুণ এই জয়ের দিনে ভাগ্যও কিছুটা সহায় ছিল বলে মনে করেন এই জার্মান।
  • ‘জানতাম বার্সাকে চাপে রাখলে সুযোগ পাব’
    শুরু থেকে বার্সেলোনাকে চাপে রেখে প্রথমার্ধে তুলে নেয় চার গোল। দ্বিতীয়ার্ধে আরও চারটি। রেকর্ড গড়া জয়ের পর বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক জানালেন, আগে থেকেই জানতেন বার্সেলোনাকে চাপে রাখলে সুযোগ মিলবে।
  • ব্যালন ডি’অরে লেভানদোভস্কির সম্ভাবনা দেখছেন ফ্লিক
    বুন্ডেসলিগার পর ঘরে উঠেছে জার্মান কাপও। বায়ার্ন মিউনিখের সফল এই পথচলার অন্যতম কারিগর রবের্ত লেভানদোভস্কির ধারাবাহিক পারফরম্যান্সে মুগ্ধ হান্স ফ্লিক। এই পোলিশ ফরোয়ার্ড এবার ব্যালন ডি’ অর জিততে পারেন বলে মনে করেন বায়ার্নের এই কোচ।
  • ‘ট্রেবলের প্রথম ধাপ’ পেরিয়ে উচ্ছ্বসিত বায়ার্ন কোচ
    দুই ম্যাচ হাতে রেখে দল বুন্ডেসলিগা শিরোপা জেতায় ভীষণ খুশি বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তবে লক্ষ্য আরও বড় হওয়ায় উচ্ছ্বাসে ভেসে যেতে নারাজ তিনি। ফ্লিকের নজরে এখন জার্মান কাপ।