• রোনালদোর চোখে ব্যালন ডি’অর বেনজেমার
    এ বছরের ব্যালন ডি’অরের লড়াইয়ে করিম বেনজেমার পক্ষে বাজি ধরার লোক হয়তো খুব বেশি পাওয়া যাবে না। তবে ‘দা ফেনোমেনন’ রোনালদোর চোখে পুরস্কারটির সবচেয়ে যোগ্য দাবিদার রিয়াল মাদ্রিদের ফরাসি এই স্ট্রাইকার।
  • ‘স্পেনবিহীন বিশ্বকাপ ভালো হবে না’
    ফুটবল বিশ্বের শীর্ষ দলগুলোর একটি স্পেন। একমাত্র দল হিসেবে তারা টানা জিতেছে ইউরো-বিশ্বকাপ-ইউরো। বর্তমানেও তাদের শক্তি-সামর্থ্য কোনো অংশে কম নয়, কিন্তু আগামী বিশ্বকাপে দলটির অংশগ্রহণ পড়েছে কিছুটা শঙ্কার মুখে। বাছাইয়ে শেষ দুই ম্যাচে একটুখানি হোঁচট খেলেই ঘটতে পারে বিপদ। তবে তেমন কিছু ভাবতেই পারছেন না দিদিয়ে দেশম। ফ্রান্স কোচের মতে, স্পেন ছাড়া বিশ্বকাপ মোটেও আকর্ষণীয় হবে না।
  • ঘুরে দাঁড়িয়ে স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স
    প্রথমার্ধে আক্রমণে বিবর্ণ দুই দল বিরতির পর উপহার দিল চমৎকার ফুটবল। পিছিয়ে পড়ার পর আবারও দারুণভাবে ঘুরে দাঁড়াল ফ্রান্স। স্পেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপা জয়ের উৎসবে মাতল দিদিয়ে দেশমের দল।
  • শিরোপা দিয়ে সেঞ্চুরি রাঙাতে চান গ্রিজমান
    উপলক্ষ এমনিতেই বেশ বড়। উয়েফা নেশন্স লিগের ফাইনাল ম্যাচ! অঁতোয়ান গ্রিজমানের জন্য ম্যাচটি আরও বিশেষ কিছু। দেশের জার্সি গায়ে তিনি মাঠে নামবেন একশতম ম্যাচ খেলতে। নিজের অর্জনের ম্যাচটি শিরোপা জয়ের উৎসব দিয়ে স্মরণীয় করে রাখতে চান এই ফরোয়ার্ড।
  • ব্যালন ডি’অর জয়ের স্বপ্ন বেনজেমার
    অফুটবলীয় কারণে জাতীয় দলে লম্বা সময় ছিলেন উপেক্ষিত। এই সময়ে রিয়াল মাদ্রিদে নীরবে নিজের কাজটা করে গেলেও ক্রিস্তিয়ানো রোনালদো ক্লাব ছাড়ার আগ পর্যন্ত ছিলেন তার ছায়ায়। তবে সাম্প্রতিক বছরগুলোতে পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকারের এখন নজর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের দিকে। জানালেন, বুট জুড়া তুলে রাখার আগে জিততে চান ব্যালন ডি’অর।
  • ফাইনালের আগে ফ্রান্স দলে করোনাভাইরাসের আঘাত
    কোভিড-১৯ পজিটিভ হয়ে নেশন্স লিগের ফাইনাল থেকে ছিটকে গেলেন ফ্রান্স মিডফিল্ডার আদ্রিওঁ রাবিও।
  • রেকর্ড গড়া এমবাপের সামর্থ্যে সংশয় নেই কোচের
    ফ্রান্স দলের প্রাণভোমরা তিনি। তবে সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হতাশাজনক পারফরম্যান্সে সমালোচনার মুখে পড়ায় ‘অভিমানের বশে’ জাতীয় দল থেকে অবসরের চিন্তাও পেয়ে বসেছিল তাকে। তবে তার সামর্থ্য নিয়ে কখনোই কোনো সংশয় ছিল না কোচ দিদিয়ের দেশমের।
  • অসাধারণ জয়ের পর ফ্রান্স কোচের হুঙ্কার
    রোমাঞ্চ-উত্তেজনার ভেলায় চেপে অবিস্মরণীয় এক জয়। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর অসাধারণ গল্প রচনা করে উয়েফা নেশন্স লিগের ফাইনালে পা রেখেছে ফ্রান্স। বেলজিয়ামের বিপক্ষে সেমি-ফাইনালে দারুণ এই জয়ের পর ফ্রান্স কোচ দিদিয়ে দেশমের গর্বিত উচ্চারণ, ‘আমরা এখনও সেরা দলগুলির একটি।’
  • বেলজিয়ামকে কাঁদিয়ে ঘুরে দাঁড়ানোর গল্প লিখল ফ্রান্স
    অসাধারণ, রোমাঞ্চকর এক ফুটবল লড়াইয়ের সাক্ষী হলো তুরিনের আলিয়াঞ্জ স্টেডিয়াম। উয়েফা নেশন্স লিগে ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প লিখল ফ্রান্স। প্রথমার্ধে দুর্দান্ত বেলজিয়ামের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়া বিশ্ব চ্যাম্পিয়নরা বিরতির পর তিনবার জালে বল পাঠিয়ে পা রাখল ফাইনালে।
  • অসাধারণ প্রাপ্তির হাতছানি এরনঁদেজ ভাইদের সামনে
    এক ভাই দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ। জাতীয় দলের হয়ে খেলছেন তিন বছরের বেশি সময় ধরে। আরেক ভাইয়ের সবে হয়েছে অভিষেক। এবার লুকা ও থিও এরনঁদেজ প্রথমবারের মতো একসঙ্গে ডাক পেয়েছেন ফ্রান্স দলে। দুজনকে একসঙ্গে দেখা যেতে পারে মাঠেও। সেটা হলে প্রায় অর্ধ শতাব্দী পর ফ্রান্সের হয়ে একসঙ্গে খেলতে দেখা যাবে দুই সহোদরকে।
  • আবারও বাদ জিরুদ, ফিরলেন এরনঁদেজ-পাভার্দ
    বিশ্বকাপ বাছাইয়ের পর এবার নেশন্স লিগের ফ্রান্স দল থেকেও বাদ পড়লেন অলিভিয়ে জিরুদ। টুর্নামেন্টটির চার দলের ফাইনালসের জন্য লুকা এরনঁদেজ ও বাঁজামাঁ পাভার্দকে দলে ফিরিয়েছেন কোচ দিদিয়ের দেশম।
  • অবসরে ফ্রান্সের নাসরি
    ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের সাবেক মিডফিল্ডার সামির নাসরি ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।
  • র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা অপরিবর্তিত, পেছাল ফ্রান্স
    আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে এক ধাপ পিছিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • গ্রিজমানের জোড়া গোলে জয়ে ফিরল ফ্রান্স
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আগেভাগে বিদায় নেওয়ার পর বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচে হোঁচট। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া ফ্রান্স অবশেষে খারাপ সময় পেছনে ফেলতে পারল। ফিনল্যান্ডকে হারিয়ে জয়ের পথে ফিরল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ৩৮ বছর বয়সে নতুন ক্লাবে রিবেরি
    বয়স বাড়ছে, তবুও ফ্রাঙ্ক রিবেরির প্রতি ক্লাবগুলোর আগ্রহের কমতি নেই। ৩৮ বছর বয়সী ফ্রান্সের সাবেক মিডফিল্ডারকে দলে যোগ করেছে সেরি আর ক্লাব সালেরনিতানা।
  • ৩৯ বছর কোমায় থেকে নীরবেই চলে গেলেন ফ্রান্সের ফুটবলার
    একটি-দুটি বছর নয়, ৩৯টি বছর চেতনাহীনভাবে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েছেন জ্যাঁ-পিয়ের আদাম। বেহেনাদেত অবিশ্বাস্য ভালোবাসায় আগলে রেখেছিলেন স্বামীকে। ক্লান্তিহীনভাবে লড়ে গেছেন তিনিও। কিন্তু এত লড়াই, প্রচেষ্টা, প্রার্থনা- শেষ পর্যন্ত সবই বিফলে গেল। কোমার মধ্যে থেকেই এই ফুটবলার চলে গেলেন চিরঘুমের দেশে।
  • এবার ইউক্রেনের মাঠে বিশ্ব চ্যাম্পিয়নদের হোঁচট
    ফেভারিটের তকমা নিয়েও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আগেভাগে বিদায়। হতাশার সেই অধ্যায় শেষে বিশ্বকাপ বাছাইয়ে ফিরে হোঁচট। খারাপ সময়কে এবারও পেছনে ফেলতে পারল না ফ্রান্স। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল ইউক্রেন।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল বসনিয়া
    নিজেদের ভুলে পিছিয়ে পড়ার পরপরই সৌভাগ্যসূচক গোলে ম্যাচে ফিরল ফ্রান্স। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ১০ জনের দলে পরিণত হওয়ায় বাকি সময়ে আর পেরে উঠল না বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল বসনিয়া ও হার্জেগোভিনা।
  • বিশ্বকাপ বাছাই থেকে ছিটকে গেলেন কঁতে ও তোলিসো
    আগে থেকেই গোড়ালির চোটে ভোগা চেলসি মিডফিল্ডার এনগোলো কঁতে ছিটকে গেছেন ফ্রান্সের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ থেকে। তার সঙ্গে নেই চোটাক্রান্ত আরেক মিডফিল্ডার কোরোঁতাঁ তোলিসো।
  • বিশ্বকাপ বাছাইয়ের ফ্রান্স দলে নেই অভিজ্ঞ জিরুদ
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে থাকলেও অলিভিয়ে জিরুদের খেলার সুযোগ হয়েছিল কেবল এক ম্যাচ। এবার অভিজ্ঞ এই স্ট্রাইকারকে বাদ দিয়েই বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করেছে ফ্রান্স। কোচ দিদিয়ের দেশম দলে যোগ করেছেন চার নতুন মুখকে।
  • ফ্রান্সকে উড়িয়ে দিল মেক্সিকো
    টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবল প্রতিযোগিতার শুরুটা হলো বেশ চমক জাগানিয়া। ফ্রান্সকে গোলবন্যায় ভাসিয়েছে মেক্সিকো।
  • ফ্রান্সের বিপক্ষে অসম্ভবকে সম্ভব করেছে সুইজারল্যান্ড: ফেদেরার
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ফ্রান্সকে সুইজারল্যান্ড বিদায় করে দেওয়ার পর রজার ফেদেরারের উপলব্ধি, ফুটবলে ‘আন্ডারডগ’ দলগুলো যেকোনো কিছু করতে পারে। স্বদেশের ফুটবলারদের অবিশ্বাস্য পারফরম্যান্সে উচ্ছ্বসিত ও গর্বিত এই টেনিস তারকা।
  • এমবাপেকে মাথা উঁচু রাখার পরামর্শ পেলের
    নষ্ট করেছেন অনেক সুযোগ, পরে ব্যর্থ হয়েছেন টাইব্রেকারে গোল করতে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ফ্রান্সের বিদায়ে অনেকেই দায় দেখছেন কিলিয়ান এমবাপের। সমালোচনার মুখে থাকা এই তরুণের মনের অবস্থা বুঝতে পারছেন পেলে। ভেঙে না পড়ে ফরাসি ফরোয়ার্ডকে মাথা উঁচু রেখে নতুনভাবে পথ চলার পরামর্শ দিয়েছেন ফুটবল কিংবদন্তি।
  • দুঃখপ্রকাশ করে এমবাপে বললেন, ‘ঘুমানো কঠিন হবে’
    সাফল্যে মোড়া ফুটবল ক্যারিয়ারে এবার সঙ্গী হলো বড় ব্যর্থতার বোঝা। টাইব্রেকারে ব্যর্থতার পর কিলিয়ান এমবাপে নিজের হতাশার কথা জানালেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। নিয়তি মেনে নিয়ে ফরাসি ফরোয়ার্ড দুঃখপ্রকাশ করলেন সমর্থকদের কাছে।
  • ‘এমবাপের ওপর কারও ক্ষোভ নেই’
    চার ম্যাচে গোল নেই একটিও, বরং শেষ ষোলোয় টাইব্রেকারে গোল করতে না পেরে দলের বিদায়ের কারণ। ২২ বছর বয়সেই অনেক সাফল্যে রঙিন কিলিয়ান এমবাপে এবার দেখলেন উল্টো ছবি। এই দুঃসময়ে অবশ্য কোচকে পাশে পাচ্ছেন তিনি। ফ্রান্স কোচ দিদিয়ে দেশমের বিশ্বাস, এই বিপর্যয় থেকে শিখবেন এমবাপে ও গোটা দলই।
  • ছবিতে বিশ্ব চ্যাম্পিয়নদের হতাশায় ডুবিয়ে সুইজারল্যান্ডের জয়
    ফ্রান্সের বিপক্ষে হারের পথেই ছিল সুইজারল্যান্ড। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৯ মিনিটে দুই গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় তারা। সেখানেও ৩-৩ সমতার পর টাইব্রেকারে বিশ্ব চ্যাম্পিয়নদের ৫-৪ ব্যবধানে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে ওঠে সুইসরা। ফরাসি তারকা কিলিয়ান এমবাপের নেওয়া শেষ পেনাল্টি কিক ঠেকিয়ে জয় নিশ্চিত করেন গোলরক্ষক ইয়ান সমের। ছবি: রয়টার্স
  • অনেক নাটকীয়তার পর টাইব্রেকারে ফ্রান্সের কান্না, সুইসদের উল্লাস
    ফুটবলীয় রোমাঞ্চের সব রঙ যেন ধরা দিল এক রাতে। স্পেন-ক্রোয়েশিয়ার আট গোলের উত্তেজনায় ভরপুর ম্যাচের রেশ না কাটতেই আরেক শ্বাসরুদ্ধকর লড়াইয়ের জন্ম দিল ফ্রান্স ও সুইজারল্যান্ড। প্রথমার্ধে বিবর্ণ বিশ্ব চ্যাম্পিয়নরা জেগে উঠল বিরতির পর। ম্যাচ নিল হাতের মুঠোয়। কিন্তু, শেষের ১০ মিনিটে আবারও পাল্টে গেল গতিপথ। শেষ পর্যন্ত টাইব্রেকারে ফ্রান্সকে কাঁদিয়ে জয়ের উল্লাসে মেতে উঠল সুইজারল্যান্ড। উঠল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে।
  • চোটের ছোবলে বিপর্যস্ত ফ্রান্স
    পর্তুগালের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ থেকে চোট পিছু নিয়েছে ফ্রান্সের। দুই লেফট-ব্যাক লুকা এরনঁদেজ ও লুকাস দিনিয়ে আগে থেকেই শেষ ষোলোর ম্যাচে অনিশ্চিত। কোচ দিদিয়ে দেশমের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে চোটের তালিকায় নাম লিখিয়েছেন মিডফিল্ডার তুমা লুমা ও ফরোয়ার্ড মার্কাস থুরাম।
  • জানতাম সমালোচনা হবে: বেনজেমা
    অর্ধ দশক পর জাতীয় দলে ফিরে প্রথম দুই প্রতিযোগিতামূলক ম্যাচে পাননি জালের দেখা। ওই দুই ম্যাচে বেশ কিছু সুযোগও নষ্ট করেন করিম বেনজেমা। শুরু হয় সমালোচনা। পর্তুগালের বিপক্ষে জোড়া গোল করার পর ফ্রান্সের অভিজ্ঞ এই স্ট্রাইকার বললেন, তাকে নিয়ে যে সমালোচনা হবে, আগে থেকেই জানতেন তিনি।
  • ছবিতে ফ্রান্স-পর্তুগাল লড়াই
    রোমাঞ্চকর লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল। কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে বুধবার রাতে ‘এফ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। পর্তুগালের হয়ে জোড়া গোল করেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফরাসিদের গোল দুটি করিম বেনজেমার। ছবি: রয়টার্স
  • শ্বাসরুদ্ধকর লড়াইয়ে রোনালদোয় পার পর্তুগাল
    সত্যিই যেন মৃত্যুকূপ! ম্যাচের গতি-প্রকৃতি পাল্টাতে থাকল ক্ষণে-ক্ষণে। একই সময়ে শুরু অন্য ম্যাচের ফলও প্রভাব রাখল দারুণভাবে। নখ কামড়ানো উত্তেজনায় ঠাসা লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল।
  • পর্তুগালের বিপক্ষে ফরাসিদের ‘আত্মবিশ্বাস বাড়ানোর’ ম্যাচ
    ইউরোর ‘মৃত্যুকূপ’ পেরিয়েছে ফ্রান্স। পর্তুগাল পারেনি এখনও। গত আসরের দুই ফাইনালিস্টের এবার দেখা হচ্ছে গ্রুপ পর্বেই। ফরাসিদের কণ্ঠে অবশ্য আগেরবারে হারের প্রতিশোধের হুঙ্কার নেই। তাদের চাওয়া শুধু পর্তুগালকে হারিয়ে মোমেন্টাম ধরে রাখা এবং নকআউট পর্বের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া।
  • আবারও অস্ত্রোপচার লাগবে দেম্বেলের
    চোটজর্জর ক্যারিয়ারে আবারও বড় এক ধাক্কা খেলেন উসমান দেম্বেলে। হাঁটুতে পাওয়া সবশেষ চোট থেকে সেরে উঠতে আবারও অস্ত্রোপচার করাতে হবে ফরাসি এই ফরোয়ার্ডের।
  • সমালোচকদের ভুল প্রমাণ করতে চায় পর্তুগাল
    জার্মানির বিপক্ষে পর্তুগালের অসহায় আত্মসমর্পণের পর দলটির সামর্থ্য নিয়ে অনেকের মনে জেগেছে সংশয়, চলছে সমালোচনা। তবে নিজেদের ওপর বিশ্বাস হারাচ্ছেন না পেপে। আসছে ম্যাচে সমালোচকদের ভুল প্রমাণ করতে চান তারা। এজন্য সতীর্থদের সর্বোচ্চটা উজাড় করে দেওয়ার আহ্বান জানালেন পর্তুগালের অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • ইউরো শেষ দেম্বেলের
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাকি অংশে উসমান দেম্বেলেকে আর পাবে না ফ্রান্স। হাঁটুর চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন এই ফরোয়ার্ড।
  • শেষ ষোলো নিয়ে চিন্তিত নন এনরিকে
    টানা দুই ম্যাচ ড্রয়ের পর কাজটা কঠিন হয়ে গেছে। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে যাওয়া নিয়ে চিন্তিত নন স্পেন কোচ লুইস এনরিকে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্লোভাকিয়াকে হারিয়ে পরের রাউন্ডে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।
  • ছবিতে ফ্রান্স-হাঙ্গেরি লড়াই
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হাঙ্গেরির বিপক্ষে হারের শঙ্কায় পড়েছিল ফ্রান্স। তবে অঁতোয়ান গ্রিজমানের গোলে হার এড়ায় বিশ্ব চ্যাম্পিয়নরা। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় শনিবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ছবি: রয়টার্স
  • বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে হাঙ্গেরির চমক
    প্রথম ম্যাচে ৮৩ মিনিট পর্যন্ত শিরোপাধারী পর্তুগালকে আটকে রেখে শেষ সময়ে পথ হারিয়ে হাতছাড়া হয়েছিল পয়েন্ট। এবার আরও দুর্দান্তভাবে নিজেদের মেলে ধরল হাঙ্গেরি, ভয়ডরহীন পারফরম্যান্সে জন্ম দিল আসরের অন্যতম সেরা অঘটন। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে আটকে দিয়ে তুলে নিল মূল্যবান একটি পয়েন্ট।
  • গ্রিজমান বিশ্ব সেরাদের একজন: ফ্রান্স কোচ
    জার্মানির বিপক্ষে অঁতোয়ান গ্রিজমানের পারফরম্যান্স মনে ধরেছে দিদিয়ে দেশমের। তার মতে, বার্সেলোনার এই ফুটবলার কেবল ইউরোপ নয়, বিশ্ব সেরাদের একজন।
  • জার্মানি-ফ্রান্স: প্যারাশুটে প্রতিবাদকারী মাঠে, আহত কয়েকজন
    মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় তখন চলছিল ফ্রান্স-জার্মানি ম্যাচ শুরুর চূড়ান্ত প্রস্তুতি। আচমকা প্যারাশুটে নেমে আসেন এক প্রতিবাদকারী। টেকনিক্যাল সমস্যা হওয়ায় ঠিকমতো নামতে পারেননি তিনি। তাতে নিজে তো আহত হয়েছেনই, ওই ঘটনায় আঘাত পেয়েছেন আরও কয়েকজন।
  • ছবিতে জার্মানির বিপক্ষে ফ্রান্সের জয়
    জয় দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করেছে ফ্রান্স। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারায় গতবারের রানার্সআপরা। আত্মঘাতী গোল করেন জার্মান ডিফেন্ডার মাটস হুমেলস। ছবি: রয়টার্স
  • হুমেলসের আত্মঘাতী গোলে জিতল ফ্রান্স
    শুরুর আগে ম্যাচটিকে ঘিরে যে উন্মাদনা জেগেছিল, মাঠের লড়াইয়ে তার দেখা মিলল সামান্যই। পার্থক্য হয়ে রইল মাটস হুমেলসের অমার্জনীয় ভুল। জার্মানিকে কোনোমতে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করল ফ্রান্স।
  • জার্মানির আক্রমণভাগ ভাবাচ্ছে ফ্রান্স কোচকে
    তারকায় ঠাসা ফ্রান্সের আক্রমণভাগ হুমকি হয়ে উঠতে পারে যে কোনো দলের জন্য। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে জার্মানির বিপক্ষে আসছে ম্যাচে তাদেরকে ফেভারিট মানছে অনেকেই। তবে, প্রতিপক্ষের আক্রমণভাগেও যথেষ্ট ভালো খেলোয়াড় আছে। সামান্য ভুল হলে তারাও যে বিপজ্জনক হয়ে উঠতে পারে, খুব ভালো করেই জানেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম।
  • ফ্রান্সের বিপক্ষে আমরা আন্ডারডগ নই: নয়ার
    প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। শক্তি ও গত কয়েক বছরের পারফরম্যান্স বিবেচনায় তারা বেশ এগিয়ে। তবে, নিজেদের খুব বেশি পিছিয়ে রাখতে নারাজ জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ার। তিন বছর আগের বিশ্বকাপের হতাশার ছবি মনে রেখে আসছে ম্যাচে দৃঢ়চিত্তে জয়ের জন্য ঝাঁপিয়ে পড়তে চান তিনি। সেই কষ্ট ভোলাতে ভক্ত-সমর্থকদের কিছুটা আনন্দ দিতে উন্মুখ হয়ে আছেন নয়ার।
  • ইউরোয় মৃত্যুকূপে ফ্রান্স: বেন ইয়েদের
    এবারের ইউরোর ড্রয়ের পর থেকেই ‘এফ’ গ্রুপকে বলা হচ্ছে মৃত্যুকূপ; তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি ও গতবারের শিরোপাজয়ী পর্তুগালের সঙ্গে আছে গেলবারের রানার্সআপ ফ্রান্স। অভিযান শুরুর আগে পুরনো সেই কথাই বললেন ফরাসি স্ট্রাইকার উইসাম বেন ইয়েদের। এমন কঠিন গ্রুপের বাধা পেরুতে তাই শুরুটা ভালো করা খুব প্রয়োজন বলে মনে করেন তিনি।
  • পিএসজি ছাড়ার আভাস দিলেন এমবাপে
    দিন কয়েক আগে পিএসজি সভাপতি যে কিলিয়ান এমবাপেকে ধরে রাখার নিশ্চয়তা দিয়েছিলেন, তা সত্যি নাও হতে পারে। অন্তত ফরাসি এই ফরোয়ার্ডের কথায় তাই মনে হচ্ছে। একই সঙ্গে এমবাপে জানালেন, বর্তমান ক্লাবকে কোনোরকম ধোঁকা দিবেন না তিনি।
  • চোট কাটিয়ে অনুশীলনে বেনজেমা
    জাতীয় দলে ফেরার দ্বিতীয় ম্যাচেই আক্রান্ত হয়েছিলেন চোটে। শঙ্কা জেগেছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে করিম বেনজেমার খেলা নিয়ে। তবে সব আশঙ্কা দূরে ঠেলে অনুশীলনে ফিরেছেন ফরাসি এই স্ট্রাইকার।
  • বার্সেলোনার চেয়ে ফ্রান্সে ‘স্বাধীন’ গ্রিজমান
    ফ্রান্সের জার্সিতে তিনি যতটা উজ্জ্বল, বার্সেলোনায় ঠিক ততটা নন। এ কারণে প্রায়ই ধেয়ে আসে সমালোচনার তীর। দুই দলের হয়ে পারফরম্যান্সের পার্থক্যের কারণ জানালেন অঁতোয়ান গ্রিজমান। বললেন, জাতীয় দলে তিনি যতটা স্বাধীন-মুক্ত, কাম্প নউয়ে ততটা নন।
  • ছন্দে গ্রিজমান, জিরুদের জোড়া গোল
    টানা দ্বিতীয় ম্যাচে জালের দেখা পেলেন অঁতোয়ান গ্রিজমান। বদলি নেমে জোড়া গোল করলেন অলিভিয়ে জিরুদ। বুলগেরিয়াকে সহজেই হারিয়ে ইউরো ২০২০ আসরের প্রস্তুতি সারল ফ্রান্স।
  • এবার আরেক স্বপ্নের খোঁজে বেনজেমা
    ফ্রান্সের সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পর কেটে গেছে দুই দশক। গত আসরে ফাইনালে খেললেও ফিরতে হয়েছিল খালি হাতে। এবার সেই আক্ষেপ ঘোচাতে চান করিম বেনজেমা। এজন্য নিজেকে উজাড় করে দিতে উন্মুখ অভিজ্ঞ এই স্ট্রাইকার।
  • বেনজেমার ফেরার ম্যাচে জিতল ফ্রান্স
    মিস করেছেন পেনাল্টি। শট লেগেছে পোস্টে। গোলরক্ষক ফিরিয়ে দিয়েছেন দারুণ হেড। অন্য কোনো দিন হয়তো হ্যাটট্রিকই হয়ে যেত, কিন্তু প্রায় অর্ধ যুগ পর আন্তর্জাতিক ফুটবলে ফেরার দিনটিতে করিম বেনজেমা জালের দেখা পাননি। পেয়েছেন তিন সতীর্থ। তাদের গোলে অনায়াসে ওয়েলসকে হারিয়েছে ফ্রান্স।
  • বেনজেমার সঙ্গে জুটি গড়তে মুখিয়ে এমবাপে
    প্রায় ছয় বছর পর ফ্রান্স দলে ফেরা করিম বেনজেমাকে সতীর্থ হিসেবে পেয়ে খুশি কিলিয়ান এমবাপে। জানালেন, রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের সঙ্গে খেলতে মুখিয়ে আছেন তিনি।
  • অর্ধ দশক পর জাতীয় দলে বেনজেমা
    দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় পর জাতীয় দলে ফিরলেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদ তারকাকে নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য দল ঘোষণা করেছেন ফ্রান্স জাতীয় দলের কোচ দিদিয়ে দেশম।
  • গ্রিজমানের গোলে জিতল ফ্রান্স
    আক্রমণভাগের ব্যর্থতায় আবার হোঁচট খেতে বসেছিল ফ্রান্স। দারুণ হেডে বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে দলকে পথ দেখালেন অঁতোয়ান গ্রিজমান। বার্সেলোনার এই ফরোয়ার্ডের গোলে বিশ্বকাপ বাছাইয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে দিদিয়ে দেশমের দল। 
  • ফ্রান্সের কষ্টের জয়
    আশানুরূপ খেলতে পারল না ফ্রান্স। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়নরা। কাজাখস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয়ের স্বাদ পেল দিদিয়ে দেশমের দল।
  • সুযোগ হাতছাড়া হওয়ার হতাশা দেশমের
    বিশ্বকাপ বাছাইয়ে শুরুটা ভালো হতে পারতো। কিন্তু দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে পুরো পয়েন্ট হাতছাড়া হওয়ায় হতাশ ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। প্রথমার্ধে যথেষ্ট সুযোগ পেয়েও ম্যাচ শেষ করে দিতে না পারায় আফসোস হচ্ছে বিশ্বকাপজয়ী এই কোচের।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল ইউক্রেন
    বিশ্বকাপ বাছাইয়ে শুরুটা মোটেই ভালো হলো না ফ্রান্সের। অনেকটা সময় এগিয়ে থেকেও জিততে পারেনি তারা। ঘুরে দাঁড়িয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে ইউক্রেন।
  • ফ্রান্স দলে ফিরলেন দেম্বেলে
    বার্সেলোনার হয়ে আলো ছড়ানো উসমান দেম্বেলে ফিরলেন জাতীয় দলে। তরুণ এই ফরোয়ার্ডকে রেখে বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করেছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।
  • ফ্রান্সের কাছে হেরে সুইডেনের অবনমন
    ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ফ্রান্স ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। জোড়া গোল করলেন অলিভিয়ে জিরুদ। জালের দেখা পেলেন বাঁজামাঁ পাভার্দ ও কিংসলে কোমান। সুইডেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্ব শেষ করল দিদিয়ে দেশমের দল।
  • সুইডেনের বিপক্ষে ফিরছেন এমবাপে
    পায়ের চোট কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন কিলিয়ান এমবাপে। নিজেদের পরের ম্যাচে সুইডেনের বিপক্ষে তারকা এই ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ফ্রান্স কোচ দিদিয়ে দেশম।
  • পর্তুগালকে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফ্রান্স
    আক্রমণ-পাল্টা আক্রমণের জমজমাট লড়াইয়ে পার্থক্য গড়ে দিল পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিওর একটি ভুল। সেটাই কাজে লাগিয়ে দারুণ এক জয়ের আনন্দে মাঠ ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ফিনল্যান্ডের চমক
    শক্তি-সামর্থ্য-ঐতিহ্যে ফ্রান্সের চেয়ে অনেক পিছিয়ে থাকা ফিনল্যান্ড অবশেষে ভাঙতে পারল ব্যর্থতার চক্র। রক্ষণ জমাট রেখে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলে চমকে দিল বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • এমবাপেকে নিয়েই ফ্রান্স দল
    কিলিয়ান এমবাপের চোট খুব একটা গুরুতর নয়। তবে খেলতে পারেননি ক্লাব পিএসজির সবশেষ ম্যাচে। তার দ্রুত সেরে ওঠার আশাতেই বুঝি, কদিন বাদে হতে যাওয়া তিনটি ম্যাচের জন্য তাকে নিয়ে দল ঘোষণা করেছেন ফ্রান্স জাতীয় ফুটবল দলের কোচ দিদিয়ের দেশম।
  • চলে গেলেন সাবেক ফরাসি গোলরক্ষক মার্তিনি
    ফ্রান্স জাতীয় দলের সাবেক গোলরক্ষক ও গোলকিপিং কোচ ব্রুনো মার্তিনি আর নেই। সোমবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৫৮ বছর।
  • গ্রিজমান-এমবাপের গোলে ফ্রান্সের জয়
    গত বিশ্বকাপের দুই ফাইনালিস্টের লড়াইয়ে আবার জিতল ফ্রান্স। ঘরের মাঠে দারুণ লড়াই করল ক্রোয়েশিয়া। কিন্তু ভাগ্য বদল করতে পারল না। উয়েফা নেশন্স লিগে তাদের হারিয়ে জয়ে ফিরল দিদিয়ে দেশমের দল।
  • ফ্রান্সের মাঠে রোনালদোদের ড্র
    বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে ইউরোপ সেরাদের লড়াইয়ে গতির কোনো কমতি ছিল না। পুরোটা সময় ধরে চলল আক্রমণ-পাল্টা আক্রমণ। কিন্তু ফরোয়ার্ডদের হতাশ করা পারফরম্যান্সে খুব বেশি নিশ্চিত সুযোগের দেখা মিলল না। অমীমাংসিত রয়ে গেল ফ্রান্স ও পর্তুগালের লড়াই।
  • ইউক্রেনের জালে ফ্রান্সের ৭ গোল
    জাতীয় দলে শুরুর একাদশে প্রথম সুযোগ পেয়েই দুর্দান্ত এক গোল করলেন এদুয়ার্দো কামাভিঙ্গা। জোড়া গোলে শততম ম্যাচ রাঙালেন অলিভিয়ে জিরুদ। জালের দেখা পেলেন আক্রমণভাগের অন্য দুই তারকা কিলিয়ান এমবাপে-অঁতোয়ান গ্রিজমানও। আক্রমণাত্মক ফুটবলে ইউক্রেনকে গুঁড়িয়ে নেশন্স লিগে মাঠে নামার প্রস্তুতি সারল ফ্রান্স।
  • ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে ক্রোয়েশিয়াকে হারাল ফ্রান্স
    ঠিক যেন রাশিয়া বিশ্বকাপের ফাইনালের পুনঃমঞ্চায়ন। দুই দলের এবারের লড়াইটি উয়েফা নেশন্স লিগে; স্কোরলাইনেও নেই কোনো পরিবর্তন। ছয় গোলের আরেকটি রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে দিল ফ্রান্স।
  • করোনাভাইরাসে আক্রান্ত এমবাপে
    কোভিড-১৯ পজিটিভ হয়েছেন কিলিয়ান এমবাপে। তাই স্বাভাবিকভাবেই উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে পারবেন না ফ্রান্সের এই ফরোয়ার্ড।
  • এমবাপের গোলে জয়ে শুরু ফ্রান্সের
    উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ফ্রান্স। কিলিয়ান এমবাপের গোলে সুইডেনকে হারিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শিরোপা ধরে রাখার মিশনে দুর্দান্ত শুরু পর্তুগালের
    চ্যাম্পিয়নের মতোই খেলল পর্তুগাল। দারুণ আক্রমণাত্মক ফুটবলে ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব বুঝতেই দিল না দলের বাকিরা। ক্রোয়েশিয়াকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত শুরু করল ফের্নান্দো সান্তোসের দল।
  • করোনাভাইরাসে আক্রান্ত পগবা
    ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। তাই স্বাভাবিকভাবেই উয়েফা নেশন্স লিগের ফ্রান্স দল থেকে ছিটকে গেছেন তিনি।
  • আপিলেও পরাজয়: ফ্রান্সে জরিমানা গুণতেই হচ্ছে গুগলকে
    অনলাইন গোপনতা বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা অমান্য করায় দায়ে গত বছর গুগলকে পাঁচ কোটি ৬০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছিলো ফরাসি ডেটা সুরক্ষা নিয়ন্ত্রণ সংস্থা। আপিল প্রত্যাখ্যাত হওয়ায় আগের জরিমানাই বহাল থাকছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির।
  • গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বে ফ্রান্স
    কোরোঁতাঁ তোলিসো ও অঁতোয়ান গ্রিজমানের গোলে আলবেনিয়ার বিপক্ষে সহজ জয় পেয়েছে ফ্রান্স। এই জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে গ্রুপ সেরা হয়ে মূল পর্বে উঠেছে দিদিয়ে দেশমের দল।
  • মলডোভাকে হারিয়ে জয়ে ফিরল ফ্রান্স
    তুরস্ক-আইসল্যান্ড ড্র করায় ফ্রান্সের মূল পর্বের টিকেট নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। নির্ভার থেকে ঘরের মাঠে নামা দিদিয়ের দেশমের দল রাফায়েল ভারানে ও অলিভিয়ে জিরুদের গোলে মলডোভাকে হারিয়ে জয়ের পথে ফিরেছে।
  • ফ্রান্স দলে নেই বার্সার উমতিতি-দেম্বেলে
    জাতীয় দলে ডাক পেলেন না বার্সেলোনা ফরোয়ার্ড উসমান দেম্বেলে। চোট কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরেছেন তার ক্লাব সতীর্থ ডিফেন্ডার সামুয়েল উমতিতি; কিন্তু তাকেও ইউরো বাছাইপর্বের দুই ম্যাচের জন্য দলে রাখেননি কোচ দিদিয়ে দেশম।
  • ঘরের মাঠে তুরস্কের বিপক্ষে ফ্রান্সের হোঁচট
    প্রতিপক্ষের মাঠে হেরে আসা ফ্রান্স ঘরের মাঠে পারল না প্রতিশোধ নিতে। ইউরো ২০২০ এর বাছাইপর্বে টানা চার জয়ের পর বিশ্ব চ্যাম্পিয়নরা পয়েন্ট হারাল তুরস্কের বিপক্ষে।
  • আইসল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের কষ্টের জয়
    ইউরো বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে ফ্রান্স। অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে আইসল্যান্ডকে হারিয়ে মূল পর্বে ওঠার পথে আরেক ধাপ এগিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ফ্রান্স দল থেকে ছিটকে গেলেন এমবাপে
    ২০২০ ইউরো বাছাইয়ে আইসল্যান্ড ও তুরস্ক ম্যাচের আগে আবারও ধাক্কা খেল ফ্রান্স। চোটের কারণে অধিনায়ক ও গোলরক্ষক উগো লরিসকে হারানোর পর তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকেও পাচ্ছে না দলটি।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে লরিস
    ইউরো বাছাইপর্বে কদিন পর হতে যাওয়া ম্যাচের আগে বড় ধাক্কা খেয়েছে ফ্রান্স। কনুইয়ের চোটে লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন টটেনহ্যাম হটস্পারের গোলরক্ষক উগো লরিস।
  • ফ্রান্স দলে ফিরলেন এমবাপে-কঁতে
    ইউরো ২০২০ বাছাইয়ে ফ্রান্স জাতীয় দলে ফিরেছেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও চেলসি মিডফিল্ডার এনগোলো কঁতে।
  • ফ্রান্সের সহজ জয়
    ইউরো বাছাইপর্বে টানা দ্বিতীয় ম্যাচে জালের দেখা পেলেন কিংসলে কোমান। সঙ্গে ক্লেমোঁ লংলে ও বেন ইয়েদেরের গোলে অ্যান্ডোরাকে সহজেই হারিয়েছে ফ্রান্স।
  • আলবেনিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স
    কিংসলে কোমানের জোড়া গোলের পাশাপাশি জালের দেখা পেলেন অলিভিয়ে জিরুদ ও জোনাতঁ ইকোনে। আলবেনিয়াকে উড়িয়ে ইউরোর বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ফ্রান্স।
  • ফ্রান্স দলে নতুন মুখ ইকোনে
    ফ্রান্স জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন লিলের ফরোয়ার্ড জোনাতঁ ইকোনে। ডাক পেয়েছেন আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের অপেক্ষায় থাকা ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার এমেরিক লাপোর্তও।
  • ফ্রান্সকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে যুক্তরাষ্ট্র
    নিজেদের মাঠে দুই গোল হজমের পর শেষ দিকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ফ্রান্সের মেয়েরা। কিন্তু শেষ রক্ষা হয়নি। বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের কাছে হেরে শেষ আট থেকে বিদায় নিয়েছে স্বাগতিকরা।
  • ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে ফ্রান্স
    ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ফ্রান্স।
  • জার্মানির গোল উৎসব, ফ্রান্স ও ইতালির জয়
    এস্তোনিয়ার জালে গোল উৎসব করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে জার্মানি। আগের ম্যাচের হারের ধাক্কা কাটিয়ে জয়ের পথে ফিরেছে গত আসরের রানার্সআপ ফ্রান্স। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে ইতালি।
  • তুরস্কের কাছে হারকে বড় ধাক্কা মানছেন ফ্রান্সের কোচ
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে তুরস্কের কাছে হারকে বড় ধাক্কা বলে মনে করছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।
  • ইউরো বাছাইয়ে জয়ের ধারায় জার্মানি ও ইতালি, ফ্রান্সের হার
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারায় আছে জার্মানি ও ইতালি। হেরে গেছে গত আসরের রানার্সআপ ফ্রান্স।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম, দশের বাইরে আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। খুব বেশি পরিবর্তন নেই সেরা পাঁচেও। নতুন কোনো দেশ সেরা দশে ঢোকেনি। আর সেরা দশ থেকে ছিটকেও যায়নি কেউ।
  • আইসল্যান্ডকে উড়িয়ে দিল ফ্রান্স
    ডিফেন্ডার সামুয়েল উমতিতির গোলের পর তিন ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ, কিলিয়ান এমবাপে ও অঁতোয়ান গ্রিজমান পেলেন জালের দেখা। আইসল্যান্ডের রক্ষণ ভেঙে চারবার গোল উৎসব করে ইউরোর বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ফ্রান্স।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই চলতি বছর শেষ করছে বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে শীর্ষস্থান ধরে রেখেছে রবের্তো মার্তিনেসের দল।
  • ব্যালন ডি’অর জিততে আরও কার্যকর হতে চান এমবাপে
    ব্যালন ডি’অর জিততে নিজেকে আরও কার্যকর করে তুলতে হবে বলে মনে করেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • ব্যালন ডি’অরের চেয়ে বিশ্বকাপকে এগিয়ে রাখছেন গ্রিজমান
    ব্যালন ডি’অরের চেয়ে দেশের হয়ে বিশ্বকাপ জেতাকে এগিয়ে রাখছেন অঁতোয়ান গ্রিজমান। ভবিষ্যতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিততে সঠিক পথেই আছেন বলে মনে করেন ফরাসি এই ফরোয়ার্ড।
  • ব্যালন ডি’অর জিততে আর কি করতে হবে, প্রশ্ন গ্রিজমানের
    ব্যালন ডি’অরের পুরস্কার মঞ্চে থাকতে পেরে গর্বিত ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান। তবে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি জিততে না পেরে বিস্ময় প্রকাশ করেছেন চলতি বছর ক্লাব ও জাতীয় দলের হয়ে দারুণ সফল এই খেলোয়াড়।
  • এমবাপের চোট নিয়ে চিন্তিত নন দেশম
    উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে কাঁধে আঘাত পাওয়া কিলিয়ান এমবাপের চোট গুরুতর নয় বলে মনে করেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।
  • উরুগুয়েকে হারাল ফ্রান্স
    অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়ে জয়ের পথে ফিরেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • ফ্রান্সের কেউ ব্যালন ডি’অর জিতলেই খুশি এমবাপে
    ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের কোনো সদস্যই এবারের ব্যালন ডি’অর জিতবে বলে বিশ্বাস দেশটির তরুণ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • ফ্রান্সকে হারিয়ে মধুর প্রতিশোধ নেদারল্যান্ডসের
    শুরু থেকে শেষ পর্যন্ত বলের নিয়ন্ত্রণ, আক্রমণে ফ্রান্সের ওপর আধিপত্য করল নেদারল্যান্ডস। প্রথমার্ধে জর্জিনিয়ো ভিনালডাম দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে স্পট কিকে ব্যবধান বাড়ালেন মেমফিস ডিপাই। উয়েফা নেশন্স লিগে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে মধুর প্রতিশোধ নিল ডাচরা।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    গত মাসে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের পেছনে ফেলে এককভাবে শীর্ষে রইল দলটি।