• চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের লুৎফর রহমান
    স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় লুৎফর রহমান আর নেই। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার সকালে যশোরের লোন অফিসপাড়া বাসভবনে মারা গেছেন দেশের স্বাধীনতা সংগ্রামের এই ফুটবল যোদ্ধা।
  • পল স্মলিকে ফেরাতে চায় বাফুফে
    তিন বছর দায়িত্ব পালন করে গত অক্টোবরে চলে যাওয়া পল স্মলিকে আবারও টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পদে ফেরাতে আগ্রহী বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দুই বছরের জন্য এই অস্ট্রেলিয়ানকে দায়িত্ব দিতে চায় দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।
  • মাকে বাঁচাতে ফুটবলার বাঁধনের আকুতি
    মায়ের একটি কিডনি প্রতিস্থাপন করতে সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন ময়মনসিংহের উঠতি ফুটবলার জাহিদ আহসান বাঁধন।
  • বিশ্বকাপ বাছাইয়ের ‘নতুন শুরুতে’ পয়েন্ট চায় বাংলাদেশ
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে নতুন চুক্তির পর ইংল্যান্ডে বসেই আগামী দিনের ছক কষতে শুরু করেছেন জেমি ডে। তার পরিকল্পনায় সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের পরের চার ম্যাচ থেকে পয়েন্ট তুলে নেওয়ার বিষয়টি।
  • ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তিটা সেরে নিল বাফুফে
    জেমি ডের হাতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থাকার বিষয়টা মোটামুটি নিশ্চিতই ছিল। আলোচনা চলছিল চুক্তি বাড়ানোর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আনুষ্ঠানিকতা সারতে দুই পক্ষ ছিল অপেক্ষায়। সে অপেক্ষার ইতি টেনে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আরও দুই বছরের জন্য ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তি সেরে নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • জামাল-জীবনদের সালাউদ্দিনের পরামর্শ
    করোনাভাইরাসের ছোবলে স্থগিত হয়ে থাকার পর বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ পর্যন্ত বাতিলই করে দিয়েছে ফুটবল ফেডারেশন। বাড়িতে ছুটি কাটাচ্ছেন খেলোয়াড়রা। বাইরে বেরুনোর ব্যাপারে বিধিনিষেধ থাকায় ফিটনেস ধরে রাখা হয়ে গেছে দায়। এমন পরিস্থিতিতে ফিটনেস ধরে রাখার জন্য খেলোয়াড়দের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি ও সাবেক ফরোয়ার্ড কাজী সালাউদ্দিন।
  • ফিফার প্রশংসার কথা ভেবে জার্সি নিলামে তুলিনি : তৈয়ব হাসান
    তিনি পর্দার অন্তরালের মানুষ। মিতভাষীও। কথা বলতে চাইতেন না এমনকি গণমাধ্যমের সঙ্গেও। সেই মানুষটিই সম্প্রতি আলোচনার জন্ম দিয়েছেন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দুঃসময়ের মধ্যে থাকা মানুষের সহায়তার জন্য জার্সি নিলামে তুলে। ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামানের জার্সি নিলামে বিক্রি হয়েছে ৫ লাখ ৫৫ হাজার টাকায়! তার উদ্যোগের প্রশংসা করে চিঠি দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। আন্তর্জাতিক অঙ্গনে দেড় যুগ ম্যাচ পরিচালনা করা এই রেফারি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় কথা বললেন তার জার্সির নিলাম ও ফুটবলময় জীবনের নানা বাঁক নিয়ে।
  • বিদেশিরাও যোগ দিয়েছিল আলফাজদের উদযাপনে
    আসরের হিসেবে ৭টি, আর সময়ের হিসেবে প্রায় দেড় দশক। দীর্ঘ সেই অপেক্ষার অবসান ঘটিয়ে এসএ গেমসের ফুটবলের অধরা সোনার পদকের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। নেপালের দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশের উচ্ছ্বাস তাই ছিল বাঁধভাঙা। এরপর উদযাপনের ঢেউ আছড়ে পড়ল টিম হোটেলে। এবার বাংলাদেশের উৎসবে সামিল বিদেশিরাও! ১৯৯৯ এসএ গেমস ফুটবলের সোনা জয়ের নায়ক আলফাজ আহমেদ স্মৃতির সাগরে ডুব দিয়ে তুলে আনলেন আরও মণি-মুক্তা।
  • করোনাভাইরাস: ম্যাচ স্থগিতের মেয়াদ বাড়াল এএফসি
    প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় সব ধরনের আঞ্চলিক ম্যাচ আগামী জুন পর্যন্ত স্থগিত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • করোনাভাইরাস: পিছিয়ে যেতে পারে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে বিশ্বের অনেক দেশে খেলাধুলা স্থগিত হয়ে গেছে। এর প্রভাব পড়তে পারে সাফ চ্যাম্পিয়নশিপে। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর নির্ধারিত সময়ে শুরু নাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
  • ৭৫ বছর বয়সে পেশাদার ফুটবল, অভিষেকে গোল
    ৩০ পার হলেই গায়ে লেগে যায় বয়সী খেলোয়াড়ের তকমা। ৩৫ পার হলে রীতিমত ‘বুড়ো’। সেখানে মিশরের এজেদিন বাহাদের খেলতে শুরু করলেন ৭৫ বছর বয়সে! শুধু পুরো ম্যাচই খেলেননি, একটি গোল করে রাঙিয়েছেন অভিষেকের উপলক্ষ্যও। আরেকটি ম্যাচে পুরো ৯০ মিনিট মাঠে থাকলেই প্রবীণতম পেশাদার ফুটবলারের রেকর্ড গড়বেন তিনি।
  • খেলতে গিয়ে প্রাণ হারালেন নাইজেরিয়ান ফুটবলার
    নাইজেরিয়ান প্রিমিয়ার লিগে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়েছিলেন নাসারাওয়া ইউনাইটেডের ডিফেন্ডার চিনেমে মার্টিন্স। হাসপাতালে নেওয়ার পর মারা যান নাইজেরিয়ান এই ফুটবলার।
  • হ্যাটট্রিকের পথে এমবাপের চোখ ধাঁধানো গোল
    লিওকেঁ উড়িয়ে টানা ষষ্ঠবারের মত পিএসজিকে ফরাসি কাপের ফাইনালে নেয়ার পথে দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপে। এর মধ্যে ফরাসি এই ফরোয়ার্ডের দ্বিতীয় গোলটি নজর কেড়েছে সবার।
  • ফুটবলের যে চূড়ায় শুধুই সিনক্লেয়ার
    পুরুষ ও নারী ফুটবল মিলে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের কীর্তি গড়েছেন কানাডার নারী দলের অধিনায়ক ক্রিস্টিন সিনক্লেয়ার। ভেঙেছেন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ফরোয়ার্ড অ্যাবি ওয়ামব্যাকের রেকর্ড।
  • টিভি সূচি (বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯)
  • নেপালকে হারাতে পারলেই ফুটবলের ফাইনালে বাংলাদেশ
    পয়েন্ট টেবিল ও গোল পার্থক্যে নেপালের চেয়ে পিছিয়ে থাকলেও এসএ গেমসের ছেলেদের ফুটবলে ফাইনালে ওঠার সুযোগ আছে বাংলাদেশের। সেক্ষেত্রে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জিততে হবে জেমি ডের দলকে।
  • ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য জামালের
    ফুটবলের সূচি নিয়ে নেপাল ছাড়া বাকি সব দলের কোচই ক্ষোভ উগরে দিয়েছিলেন টুর্নামেন্ট শুরুর আগের সংবাদ সম্মেলনে। সেই সূচির সুযোগই এবার কাজে লাগাতে চাইছে বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য।
  • জিতেই খুশি বাংলাদেশ কোচ ডে
    অবশেষে জয়ের দেখা পাওয়া গেছে বলেই খুশি বাংলাদেশ কোচ জেমি ডে। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে গোলের সুযোগ নষ্ট হলেও হতাশ নন তিনি।
  • ফুটবলে অবশেষে জিতল বাংলাদেশ
    হারে শুরু। দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খোয়ানো। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে অবশেষে বাংলাদেশ জয়ের দেখা পেল তৃতীয় ম্যাচে এসে।
  • এবার মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের হোঁচট
    প্রথম ম্যাচের হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ ফুটবল দল। আত্মঘাতী গোলে এগিয়ে গেলেও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে মালদ্বীপের কাছে শেষ পর্যন্ত পয়েন্ট হারিয়েছে জেমি ডের দল।
  • ভুটানের কাছে হেরে গেল বাংলাদেশ
    ম্যাচের আগে প্রস্তুত ও আত্মবিশ্বাসে ভরপুর এক দলের চিত্র ফুটিয়ে তুলেছিলেন কোচ জেমি ডে। মাঠের লড়াইয়ে দেখা মিলল উল্টোটা। সাদামাটা পারফরম্যান্সে ভুটানের কাছে হেরে দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে যাত্রা শুরু করল বাংলাদেশ।
  • সূচি দেখে ক্ষুব্ধ বাংলাদেশ কোচ, সতর্ক ভুটানকে নিয়ে
    প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি আছে। আত্মবিশ্বাসও ভরপুর। তার পরও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলের মুকুট পুনরুদ্ধারের অভিযান শুরুর আগে ভীষণ বিরক্ত জেমি ডে। নিজেদের প্রস্তুতি, লক্ষ্য নিয়ে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে যত কথা বললেন, তার চেয়েও বেশি ক্ষোভ উগরে দিলেন ঠাসা সূচি নিয়ে!
  • বল দখলে রাখার চর্চা জামাল-জীবনদের
    প্রত্যাশা একটাই-এসএ গেমসে ফুটবলের মুকুট ফিরে পাওয়া। কাঠমাণ্ডুর তীব্র ঠাণ্ডা, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা, টানা খেলার সূচির মতো প্রতিবন্ধকতা ঘিরে ধরেছে বাংলাদেশ ফুটবল দলকে। তবে সব বাধা জয় করে স্বপ্ন পূরণের আলোয় উদ্ভাসিত হওয়ার ছক কষছেন কোচ জেমি ডে।
  • এসএ গেমসের ফুটবলে সেরা হওয়াই একমাত্র লক্ষ্য বাংলাদেশের
    পাঁচ দিনের মধ্যে ৪টি ম্যাচ। ক্লান্তি ঝেড়ে সতেজ হয়ে পরের ম্যাচে নামা একটু কঠিনই জীবন-রবিউলদের জন্য। কিন্তু বাংলাদেশ দলের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর পরিষ্কার কথা- দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে সেরা না হয়ে দেশে ফেরাটা দলের জন্য ব্যর্থতা বলেই গণ্য হবে।
  • এসএ গেমসে ছেলেদের ফুটবলে নেই ভারত
    বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলছিল দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে খেলবে না ভারত। ভারতের না খেলায় বিষয়টি জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনও। গুঞ্জন শেষ হলো অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের ঘোষণায়।
  • ভারত থাকলেও জামাল-জীবনদের চাওয়া সোনালী সাফল্য
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে ভারতের খেলা নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও। তবে জামাল ভূইয়া, নাবীব নেওয়াজ জীবনরা তা নিয়ে ভাবছেন না মোটেও। প্রতিপক্ষ যেই হোক, সোনার পদক পুনরুদ্ধারই মূল লক্ষ্য বাংলাদেশের।
  • ফুটবল দল নেপাল যাচ্ছে বুধবার
    দক্ষিণ এশিয়ান গেমসে ফুটবলে সোনা জয়ের মিশনে আগামী বুধবার নেপালে রওনা দেবে বাংলাদেশ দল।
  • এসএ গেমসের জন্য বসুন্ধরা কিংস খেলোয়াড় ছাড়বে মঙ্গলবার
    দক্ষিণ এশিয়ান গেমসের বাংলাদেশ ফুটবল দলে থাকা আট খেলোয়াড়কে আগামী মঙ্গলবার ছাড়তে রাজি হয়েছে বসুন্ধরা কিংস।
  • চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে গতবারের চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের অন্য দল ভুটান।
  • নির্ভার থেকে সাফল্যের লক্ষ্য বাংলাদেশের
    অপেক্ষার দিন গুণে কেটে গেছে প্রায় ৯টি বছর। এসএ গেমস ফুটবলে সবশেষ সোনার পদক জয়ের স্মৃতিটা ফিকে হয়ে গেছে। না পারার বৃত্ত থেকে বেরিয়ে এবার প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যেতে উন্মুখ বাংলাদেশ। তবে কোচ জেমি ডে বরাবরের মতোই সাধবানী, কৌশলী। নির্ভার থেকে নিজেদের সেরাটা মেলে ধরে সর্বোচ্চ ফল পাওয়ার চিরায়ত ছকেই থাকছেন তিনি।
  • এসএ গেমসের ফুটবল দলে জামাল-ইয়াসিন-জীবন
    দক্ষিণ এশিয়ান গেমসের জন্য ২০ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অনূর্ধ্ব-২৩ বছর বয়সীদের নিয়ে হওয়া এই ইভেন্টে তিন জন সিনিয়র খেলোয়াড় খেলানোর সুযোগ আছে। সিনিয়র কোটায় দলে ঠাঁই পেয়েছেন জামাল ভূইয়া, ইয়াসিন খান ও নাবীব নেওয়াজ জীবন।
  • শক্তিশালী ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    সল্ট লেকে ভারতের বিপক্ষে ড্র জোগাচ্ছে সাহস। ওমানি লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে পাওয়া জয় দিচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। বিশ্বকাপ বাছাইয়ে ওমানের বিপক্ষে ম্যাচ নিয়ে তাই আশাবাদী বাংলাদেশ কোচ জেমি ডে। শক্তিশালী প্রতিপক্ষকে আটকাতে রক্ষণ জমাট রাখার পাশাপাশি সুযোগ কাজে লাগানোয় জোর দিচ্ছেন এই ইংলিশ কোচ।
  • ওমানের শক্তি-দুর্বলতা জানি: জামাল
    শক্তিশালী ওমানকে সমীহ করছেন জামাল ভূইয়া। তবে ভয়ে গুটিয়ে যাচ্ছেন না। সতীর্থের সামর্থ্যে আস্থা রেখে বাংলাদেশ অধিনায়ক জানালেন, প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা দুটোই জানা আছে তাদের।
  • প্রস্তুতি ম্যাচে ওমানের দলকে হারাল বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। প্রীতি ম্যাচে ওমানি লিগের মাসকট ক্লাবকে হারিয়েছে জেমি ডের দল।
  • মাসকটের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মুখোমুখি হওয়ার আগে স্থানীয় লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • ভয়ঙ্কর বিমান যাত্রার আতঙ্ক কাটেনি ফুটবলারদের
    গোলযোগের শুরু উড়াল দেওয়ার আগেই। যান্ত্রিক ত্রুটির কারণে দুই ঘণ্টা পর শুরু হলো যাত্রা। কিন্তু বাংলাদেশ বিমানের বিজি-০২১ ফ্লাইটটি কিছু সময় আকাশে ভাসার পর শুরু আরেক বিপত্তি। শব্দ করে বন্ধ হয়ে গেলো ভেতরের বাতি, এসি! কেঁপে উঠলেন যাত্রীরা। ওমানের পথে থাকা বিমান আবার ফিরে এলো ঢাকায়। সেই বিমানে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররাও। পর দিন আরেকটি ফ্লাইটে নিরাপদে ওমান পৌঁছলেও আগের রাতের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি ফুটবলারদের।
  • বিমানে গোলযোগের পর ওমানে পৌঁছেছে বাংলাদেশ দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পাওয়া বাংলাদেশ জাতীয় দল নিরাপদে ওমানে পৌঁছেছে।
  • বিমানের যান্ত্রিক গোলযোগের কবলে ফুটবল দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির পর সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। রোববার রাতে উড়াল দেওয়ার ঘণ্টাখানেক পর আবার ঢাকায় ফিরে আসে বিমানটি। পরে সোমবার সকালে দেশ ছেড়েছে ফুটবল দল।
  • বড় স্বপ্ন নিয়ে ওমান যাচ্ছে বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ হতে এখনও প্রায় দুই সপ্তাহের মতো বাকি। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগেভাগেই রওনা দিচ্ছে বাংলাদেশ দল। প্রস্তুতি ক্যাম্পও হবে প্রতিপক্ষের আঙিনায়।
  • শেখ কামাল গোল্ড কাপের নায়ক হতে পারেন যারা
    প্রথম আসরের চ্যাম্পিয়ন, বরাবরের মতো আয়োজকও চট্টগ্রাম আবাহনী।  টুর্নামেন্ট শুরু আগেই জানিয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা ফিরে পেতে চায় তারা। গত আসরের সেরা টিসি স্পোর্টসেরও লক্ষ্য থাকবে মুকুট ধরে রাখা।
  • জয় হাতছাড়া করে বাংলাদেশ দলের নির্ঘুম রাত
    ম্যাচ শেষে রাতটা কেমন কাটল? অধিনায়ক জামাল ভূইয়া, একাধিক সুযোগ নষ্ট করা নাবীব নেওয়াজ জীবন, গোলদাতা সাদউদ্দিন সবারই এক কথা-নির্ঘুম কেটেছে। অনেকটা সময় এগিয়ে থেকেও শেষ দিকে গোল হজম করে ভারতকে হারাতে না পারার হতাশা রাতভর পুড়িয়েছে দলের সবাইকে।
  • ভারতের বিপক্ষে পেনাল্টি না পাওয়া নিয়ে আক্ষেপ নেই ডের
    ঘটনা ম্যাচের সপ্তম মিনিটের। রাহুল বাকের ট্যাকলে মোহাম্মদ ইব্রাহিম পড়ে গেলেন ডি বক্সে। পেনাল্টি পেতেই পারতো অতিথিরা! ম্যাচ শেষে ওই প্রসঙ্গে কৌশলী উত্তর দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • বাংলাদেশ কোচের চোখে ভারতের আক্রমণই নেই!
    শেষ দিকে সেট পিস থেকে আদিলের গোল বাদ দিলে বাংলাদেশের জালে ভারতের একমাত্র উল্লেখযোগ্য আক্রমণ ম্যাচের ৬০তম মিনিটে। অন্যদিকে বাংলাদেশের আক্রমণ ফিরেছে গোললাইন থেকে, ক্রসবারে লেগে। জেমি ডে তাই অনায়াসে বলে দিলেন শক্তিশালী ভারতের তেমন কোনো আক্রমণই চোখে পড়েনি তার!
  • রক্ষণকে ১০-এ সাড়ে ৯ দিচ্ছেন বাংলাদেশ কোচ
    শুরু থেকে ইয়াসিন খান, রায়হান হাসান, রহমত মিয়া ও রিয়াদুল ইসলাম রাফি দারুণভাবে সামলেছেন রক্ষণভাগ। পরে রায়হানের বদলি নেমে আলো ছড়িয়েছেন বিশ্বনাথ ঘোষও। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচে তাই রক্ষণভাগের সেনানিদের ১০-এর মধ্যে সাড়ে ৯ পয়েন্ট দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • সিদ্ধান্ত গ্রহণে ভুল ছিল: ভারত কোচ
    বাংলাদেশের কাছে পয়েন্ট হারানোর কারণ খুঁজে পেয়েছেন ভারত কোচ ইগর ইস্তিমাচ। পেছন থেকে দ্রুত বলের জোগান ছিল না এবং ঠিকঠাক সিদ্ধান্ত নেওয়াও হয়নি। ভুলের পুনরাবৃত্তি না করার ‘শিক্ষাটাও’ বাংলাদেশ ম্যাচ থেকে পাওয়ার কথা জানালেন এই ক্রোয়াট।
  • জয়বঞ্চিত হওয়ায় হতাশ ডে
    শক্তিশালী ভারতের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফেরার আনন্দ আছে জেমি ডের। তবে শেষ দিকে গোল খেয়ে জয়বঞ্চিত হওয়ায় হতাশাও আছে বাংলাদেশ কোচের।
  • কলকাতার মহারণে ভারত-বধের স্বপ্ন
    প্রত্যাশা আকাশচুম্বী। কিন্তু অতীত পরিসংখ্যান, বর্তমান বাস্তবতা বলছে ভিন্ন কথা। তাই বাংলাদেশ দলে চলছে অদ্ভুত এক টানাপোড়েন। অধিনায়ক জামাল ভূইয়া প্রত্যয়ী কণ্ঠে জানিয়ে দিয়েছেন, মন ভাঙতে চান ভারতীয়দের। কোচ জেমি ডের সুর অবশ্য অতটা চড়া না। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে পয়েন্ট পাওয়ার লক্ষ্যটা ঠিকই থাকছে।
  • ভারত ম্যাচে বাংলাদেশ কোচের তিন চাওয়া
    খেলোয়াড় হলে মাঠে নেমে যেতাম!-সল্ট লেক স্টেডিয়ামের গ্যালারি দর্শকে ঠাসা থাকবে শুনে সংবাদ সম্মেলনে মজা করে বললেন বাংলাদেশ কোচ জেমি ডে। ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জানালেন, শিষ্যদের কাছে তার তিনটি চাওয়া-জমাট রক্ষণ, শুরুতে গোল হজম না করা এবং সুযোগ কাজে লাগানো।
  • বাংলাদেশকে অবজ্ঞা করলে ফল ভালো হবে না: ভারত কোচ
    প্রশ্নের ধরণে সংবাদ সম্মেলন কক্ষে শুরুতে হাসির রোল। সুনীল ছেত্রী উত্তর দেওয়ার পর আরেক প্রশ্নে ভারত কোচ ইগর ইস্তিমাচ যখন বলা শুরু করলেন, পরিস্থিতি মুহূর্তেই থমথমে। বাংলাদেশকে ছোট করে দেখলে ফল ভালো হবে না-রাশভারী কণ্ঠে বললেন ৫২ বছর বয়সী এই ক্রোয়াট।
  • ভারতীয়দের হৃদয় ভাঙতে চান বাংলাদেশ অধিনায়ক
    বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচে মাঝমাঠ হয়ে উঠতে পারে লড়াইয়ের মূল ময়দান। সুনীল ছেত্রী, আশিক কুরুনিয়ানদের বলের জোগান আটকাতে হলে মাঝমাঠের নিয়ন্ত্রণ মুঠোয় রাখতে হবে বাংলাদেশকে। লক্ষ্য পূরণে প্রত্যয়ী অধিনায়ক জামাল ভূইয়া।
  • ‘বেশি দর্শক এলেই বেস্ট খেলবে বাংলাদেশ’
    সল্ট লেক স্টেডিয়ামের গ্যালারিতে চলবে বিরামহীন তর্জন-গর্জন। প্রতিপক্ষ যাবে ভড়কে। বধের বাকি কাজটুকু সারবে খেলোয়াড়রা। কলকাতার ফুটবল পাগলদের নিয়ে এটা বেশ প্রচলিত কথা। মামুনুল ইসলামের কথাগুলো অজানা নয়। কিন্তু মাঠের লড়াই শুরুর আগে ভারতের সমর্থকদের বার্তা দিয়ে দিলেন এই মিডফিল্ডারও-বেশি দর্শক এলেই সেরাটা খেলবেন তারা।
  • সুনীল চ্যালেঞ্জ নিতে প্রস্তুত রানা-রায়হান
    ভারত-বাংলাদেশ ম্যাচের আবহে একটি নাম ঘুরে ফিরে আসছে-সুনীল ছেত্রী। কারণ, তার নামের পাশে জ্বলজ্বল করছে দারুণ পরিসংখ্যান; ১১২ ম্যাচে ৭২ গোল। বাংলাদেশের অনুশীলনে তাই বাড়তি গুরুত্ব পাচ্ছে তারকা এই ফরোয়ার্ডকে দ্যুতিহীন করে রাখার কৌশল। যার ওপর দায়িত্ব পড়তে পারে পরিকল্পনা বাস্তবায়নের সেই ডিফেন্ডার রায়হান হাসান ও গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও প্রত্যয়ী কণ্ঠে জানালেন ‘সুনীল চ্যালেঞ্জ’ নিতে প্রস্তুত তারা।
  • ‘ভারতের বিপক্ষে টাইট ম্যাচ হবে’
    বরাবরই তিনি স্বল্পভাষী। লম্বা-চওড়া প্রশ্নের উত্তর দেন একবাক্যে। পারলে তো ‘হু-হ্যাঁ-না’ এই তিন শব্দে সেরে দিতে চান। সেই সত্যজিৎ দাস রুপু সল্ট লেক স্টেডিয়ামে এবারের ভারত-বাংলাদেশ দ্বৈরথ নিয়ে দারুণ শিহরিত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সাবেক এই তারকা মিডফিল্ডার জানালেন-ভারতের বিপক্ষে ‘টাইট’ ম্যাচ উপহার দিবে তার উত্তরসূরিরা।
  • ভারতের বিপক্ষে লক্ষ্য একটাই-পয়েন্ট চাই
    বিশ্বকাপ বাছাইয়ে এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি বাংলাদেশ। ভারত ম্যাচ সামনে রেখে তাই শিষ্যদের কাছে চাওয়া জানিয়ে দিয়েছেন কোচ জেমি ডে-যে কোনো মূল্যে পয়েন্ট চান তিনি।
  • ভারত ম্যাচে ফিনিশিংয়ে গুরুত্ব বাংলাদেশ কোচের
    কাতার ম্যাচে নষ্ট হয়েছে অনেক সুযোগ। হতাশায় পুড়তে হয়েছে জীবন-বিপলু-সুফিলদের। দলকে হতে হয়েছে হারের বেদনায় নীল। ভারত ম্যাচ সামনে রেখে তাই গুরুত্বপূর্ণ মুহূর্তে চাপ সামলে ঠিকঠাক ফিনিশিংয়ের দিকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • লক্ষ্যপূরণের আনন্দ কাতার কোচের
    বৃষ্টিতে কর্দমাক্ত হয়ে যাওয়া মাঠ নিয়ে আছে অনুযোগ। তবে জয়ের পর আর এই ব্যাপারে খুব একটা মাথা ঘামাচ্ছেন না ফেলিক্স সানচেস। বাংলাদেশ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ফেরার আনন্দটাই বেশি কাতার কোচের কণ্ঠে।
  • সুযোগ নষ্টের হতাশা পোড়াচ্ছে কোচকে
    সুযোগের কোনোটা ফিরে এলো গোল লাইন থেকে। কোনোটা নষ্ট হলো দুর্বল হেডে, শটে। বিশ্বকাপ বাছাইয়ে শক্তিশালী কাতারের বিপক্ষে নষ্ট হওয়া সুযোগগুলো পোড়াচ্ছে জেমি ডেকে। শিষ্যদের পারফরম্যান্সের করলেন প্রশংসাও।
  • লড়াই করে কাতারের কাছে হারল বাংলাদেশ
    লড়াকু ফুটবলের পসরা মেলে ধরলো দল। দারুণ কয়েকটা সুযোগও পেল। মিলল না শুধু গোলের দেখা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী কাতারের কাছে শেষ পর্যন্ত হারল বাংলাদেশ।
  • শক্তিশালী কাতারের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    ১৯৭৯ সালের পর কেটে গেছে চার দশক। এশিয়ান কাপের বাছাইয়ে সেই ড্রয়ের পর অনেক পথ পেরিয়ে কাতার এখন এশিয়ার চ্যাম্পিয়ন। বাঁক-বদলের মধ্যে দিয়ে গেছে বাংলাদেশও। কিন্তু পিছিয়ে পড়াদের দলে। দুই দল এবার মুখোমুখি বিশ্বকাপ বাছাইয়ে। শক্তি-সামর্থ্য, পরিসংখ্যান সবকিছুতে এগিয়ে থাকা কাতারকে শক্তিশালী মানছেন জেমি ডে। তবে এক বছরের বেশি সময় ধরে গড়া নিজের দল নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ কোচ।
  • বাংলাদেশের বিপক্ষে আমরা ফেভারিট নই: কাতার কোচ
    ফিফার পরিসংখ্যানের পাতায় বাংলাদেশের বিপক্ষে কাতারের একচেটিয়া আধিপত্য। চারবারের মুখোমুখি লড়াইয়ে তিনবার জয়ী তারা, অন্যটি ড্র। মাথায় এশিয়ান চ্যাম্পিয়নের মুকুট। তবে দলটির স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেস বড্ড পেশাদার। ম্যাচ শেষের আগে ফেভারিট তত্ত্ব, র‌্যাঙ্কিংয়ের ব্যবধান সবকিছুকে ‘কাগজ-কলমের বুলি’ বলে উড়িয়ে দিচ্ছেন।
  • সতীর্থদের কাতার ম্যাচ উপভোগের বার্তা অধিনায়কের
    বিশ্বকাপ বাছাইয়ে এবার প্রতিপক্ষ কাতার। এশিয়ান কাপের চ্যাম্পিয়ন তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান আকাশ-পাতাল। কাতার ৬২তম, বাংলাদেশ ১৮৭তম। সব দিক বিবেচনায় প্রতিপক্ষের শক্তি নিয়ে একবিন্দুও সংশয় নেই অধিনায়ক জামাল ভূইয়ার। তবে দলের কাছে এই মিডফিল্ডারের বার্তা-নার্ভাস না হয়ে ম্যাচটা উপভোগের।
  • কাতারের বিপক্ষে এশিয়ান গেমসের সেই জয় অনুপ্রেরণা বাংলাদেশের
    গত এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে চমক উপহার দিয়েছিল বাংলাদেশ। লড়াইটা ছিল অনূর্ধ্ব-২৩ দলের। এবারের লড়াই মূল দলের। মঞ্চও আলাদা; বিশ্বকাপ বাছাই। তবে সেই জয় থেকে অনুপ্রেরণা নিচ্ছে বাংলাদেশ।
  • কাতার ও ভারতের বিপক্ষে উত্তরসূরিদের কাছে সেরাটা চান সালাউদ্দিন
    বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী দুই দল কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচে খুব বেশি প্রত্যাশা নেই কাজী সালাউদ্দিনের। উত্তরসূরিদের কাছে সামর্থ্যের সেরাটা শুধু চাইছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি।
  • ‘প্রথমার্ধের খেলা আরও ভালো হতে পারত’
    জয় সবসময়ই আনন্দের। তবে তৃপ্তিদায়ক নয়। ভুটানকে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হারানোর পর বাংলাদেশ কোচ জেমি ডের কণ্ঠে ফুটে উঠল সেটা। প্রথমার্ধে দল আরও ভালো খেলতে পারত বলে মনে করেন এই ইংলিশ কোচ।
  • ভুটানকে আবারও হারাল বাংলাদেশ
    সামনে কঠিন দুই প্রতিপক্ষ। প্রস্তুতিপর্বে লক্ষ্যটা ছিল তাই ভুটানকে হারিয়ে আত্মবিশ্বাস অর্জনের। ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলটিকে প্রথম ম্যাচে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয়টিতেও প্রত্যাশিত জয় তুলে নিল বাংলাদেশ।
  • ভুটানকে আবারও হারানোর লক্ষ্য বাংলাদেশের
    প্রথম ম্যাচের দাপুটে জয়ে লক্ষ্য পূরণ হয়েছে কিছুটা। দ্বিতীয় ম্যাচেও ভুটানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে কাতারের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাস তুঙ্গে রাখার লক্ষ্য বাংলাদেশের।
  • ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
    জোড়া গোলে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নিল বাংলাদেশ। ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ভুটান। কিন্তু পরে আরও দুই গোল করে দাপুটে জয় নিয়ে মাঠ ছেড়েছে জেমি ডের দল।
  • র‌্যাঙ্কিংয়ে উন্নতি ও আত্মবিশ্বাস অর্জনের লক্ষ্য বাংলাদেশের
    ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে দুটি লক্ষ্য পূরণে প্রাধান্য দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূইয়া। কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করা এবং ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান একটু ওপরে তোলা।
  • চাপ উপভোগের পরামর্শ বাংলাদেশ কোচের
    আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপ বাছাই শুরু করা বাংলাদেশের সামনে এবার আরও কঠিন দুই প্রতিপক্ষ। স্বাভাবিকভাবেই চাপটাও আরও বড়। শক্তিশালী দলগুলোর বিপক্ষে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে তাই শিষ্যদের চাপ উপভোগের পরামর্শ দিলেন প্রধান কোচ জেমি ডে।
  • কাতার ম্যাচের আগে ভুটানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচের আগে দলকে শানিয়ে নিতে দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার নির্ধারিত হলো প্রতিপক্ষ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর ভুটানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে মামুনুল-জীবনরা।
  • বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে সবুজ ও পাপ্পু
    কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দেওয়া প্রাথমিক দলে জায়গা পেয়েছেন ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ ও গোলরক্ষক পাপ্পু আহমেদ।
  • হার দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু বাংলাদেশের
    শুরুতে রক্ষণ জমাট রেখে লাভ হয়নি। শেষ দিকে কিছুটা আক্রমণাত্মক খেলেও মেলেনি কাঙ্ক্ষিত গোলের দেখা। আফগানিস্তানের কাছে হেরে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছে বাংলাদেশ।
  • শক্তিশালী আফগানিস্তানকে হারানোর প্রত্যয় বাংলাদেশের
    ঘরে-বাইরের প্রস্তুতি পর্ব শেষ। মাঠের লড়াই শুরুর অপেক্ষা। শিষ্যদের অনুশীলন ও প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সে ‍খুশি বাংলাদেশ কোচ জেমি ডে প্রত্যয়ী কণ্ঠে শোনালেন আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ভালো করার আশাবাদ।
  • তাজিকিস্তানে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে তাজিকিস্তানে খেলা দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ।
  • তাজিকিস্তানে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের হার
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ।
  • আফগানিস্তানের বিপক্ষে গোল চাই: জীবন
    গত মৌসুমে প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের রানার্সআপ হওয়ার পথে ১৬ গোল করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন নাবীব নেওয়াজ জীবন। কিন্তু দেশের জার্সিতে বেশ মলিন এই ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে ব্যর্থতা ঘোচাতে প্রত্যয়ী জীবন আসছে আফগানিস্তান ম্যাচে খুঁজে পেতে চান জালের দেখা।
  • আফগানিস্তান ম্যাচের চূড়ান্ত দলে নেই হীমেল
    ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পাননি গোলরক্ষক মাজহারুল ইসলাম হীমেল ও দুই ডিফেন্ডার মনজুরুর রহমান মানিক ও নুরুল নাঈম ফয়সাল।
  • ভারতের কাছে হেরে বিদায় বাংলাদেশের
    নেপালের কাছে হেরে ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার লক্ষ্য শঙ্কায় পড়ে গিয়েছিল। স্বাগতিক ভারতের কাছে হেরে সেটাই সত্যি হয়েছে।
  • নেপালের কাছে হারল বাংলাদেশ
    ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে জয়ের ধারা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। নেপালের বিপক্ষে প্রথম হারের স্বাদ পেয়েছে মোস্তফা আনোয়ার পারভেজের দল।
  • নেপালের বিপক্ষে আক্রমণাত্মক ছকেই বাংলাদেশ
    নেপাল ম্যাচেও আক্রমণাত্মক ফুটবল খেলার পরিকল্পনা বাংলাদেশের। অনূর্ধ্ব-১৫ দলের অধিনায়ক রাকিবুল ইসলাম জানালেন জাল অক্ষত রাখাও আরেকটি লক্ষ্য তাদের।
  • ‘শ্রীলঙ্কার বিপক্ষে আরও গোল পেতে পারতাম’
    ছয় গোলের ব্যবধানে জয়। তারপরও খুব বেশি খুশি নন মোস্তফা আনোয়ার পারভেজ। অনূর্ধ্ব-১৫ দলের কোচকে পোড়াচ্ছে শুরুর দিকে নষ্ট হওয়া গোলের সুযোগগুলো।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের
    শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে তুলে নিয়েছে টানা দ্বিতীয় জয়।
  • শ্রীলঙ্কার বিপক্ষে আক্রমণাত্মক খেলার ছক বাংলাদেশের
    দাপুটে শুরু দলের মধ্যে ছড়িয়ে দিয়েছে বাড়তি আত্মবিশ্বাসের রেণু। বাংলাদেশ কোচ মোস্তফা আনোয়ার পারভেজও আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন জয়ের ধারাবাহিকতায় থাকতে শ্রীলঙ্কার বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলবে তার শিষ্যরা।
  • ‘স্কোরলাইন ৫-০ হলে আরও ভালো হতো’
    ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করা শিষ্যদের প্রশংসা করলেও দলের কোচ মোস্তফা আনোয়ার পারভেজ রক্ষণ ও গোলরক্ষকের ভুলে হজম করা দুই গোল নিয়ে হতাশা আড়াল করেননি।
  • সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের দারুণ সূচনা
    ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। ভুটানকে বড় ব্যবধানে হারিয়ে শুভসূচনা করেছে প্রতিযোগিতাটির শিরোপাধারীরা।
  • অনুশীলনে শুরুতে ফিটনেসে মনোযোগী বাংলাদেশের কোচ
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে প্রস্তুতির ছক সাজিয়ে রেখেছেন জেমি ডে। শুরুর দিকে ফিটনেস এবং দ্বিতীয় সপ্তাহ থেকে ট্যাকটিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ঢুকলেন গোলরক্ষক হীমেল
    ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে কদিন আগে ২৫ জনের প্রাথমিক দল দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রাথমিক দলে এবার যোগ হলেন আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হীমেল।
  • শুক্রবার শুরু বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্প
    ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে আগামী শুক্রবার থেকে ক্যাম্প শুরু করবে বাংলাদেশ দল।
  • আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের প্রাথমিক দল ঘোষণা
    বিশ্বকাপের বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য ২৫ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে ভারত, শ্রীলঙ্কার গ্রুপে বাংলাদেশ
    সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত ও শ্রীলঙ্কা।
  • তরুণ রাকিবুল-ফয়সাল-আরাফাতে সম্ভাবনা
    গতি, স্কিল, নিখুঁত মুভমেন্ট দিয়ে বেশ কয়েকজন তরুণ এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে আলো ছড়িয়েছেন। স্থানীয় কোচরাও তাদের মধ্যে দেখছেন আগামীতে দারুণ কিছু ফুটবলার পাওয়ার সম্ভাবনা।
  • বিদেশিদের দাপট থাকলেও এবার ভালো করেছে দেশের ফরোয়ার্ডরা
    নাবীব নেওয়াজ জীবনের নামের পাশে ১৬টি গোল। মতিন মিয়ার ১১টি। মান্নাফ রাব্বীর ৮টি। তকলিস আহমেদ জাল খুঁজে পেয়েছেন ৭ বার। বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবার দেশি ফরোয়ার্ডরা বিদেশিদের সঙ্গে লড়েছেন বেশ।
  • বসুন্ধরা কিংসের সাফল্যের পেছনে
    ফুটবলে পথচলা শুরু ২০১৬ সালে। আর ২০১৮-১৯ মৌসুমে ঘরোয়া ফুটবলের শীর্ষ পর্যায় প্রিমিয়ার লিগে অভিষেকেই চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এর আগে স্বাধীনতা কাপও জিতেছে দলটি। রূপকথার মতো এই সাফল্যের পেছনের কারণ অনেক। তবে মোটাদাগে কয়েকটির কথা বললেন দলটির কোচ, খেলোয়াড়, কর্মকর্তারা -সুনির্দিষ্ট পরিকল্পনা, টিম স্পিরিট ও শৃঙ্খলার প্রশ্নে আপোসহীনতা।
  • ড্রয়ে লিগ শেষ করল চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস
    গ্যালারিতে প্রায় সব দর্শকের গায়ে এক জার্সি! বুকে-পিঠে লেখা বসুন্ধরা কিংস-চ্যাম্পিয়ন। এমন উৎসবমুখর পরিবেশে দলটির শেষটা অবশ্য জয় দিয়ে হয়নি। কিন্তু তাতে আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ শিরোপা জেতা বসুন্ধরার আনন্দ-উৎসবে ভাটা পড়েনি একটুও।
  • জয় দিয়ে শেষ শেখ রাসেল ও আরামবাগের
    জয় দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র ও আরামবাগ ক্রীড়া সংঘ।
  • অবনমন এড়ানোর আশা টিকে থাকল ব্রাদার্সের
    টিম বিজেএমসিকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে থেকে অবনমন এড়ানোর আশা বাঁচিয়ে রেখেছে ব্রাদার্স ইউনিয়ন।
  • জয় দিয়ে লিগ শেষ আবাহনীর
    বসুন্ধরা কিংসের কাছে আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের ‍মুকুট হারানো আবাহনী লিমিটেড বড় জয় দিয়ে এবারের আসর শেষ করেছে।
  • সাইফকে হারাল বসুন্ধরা কিংস
    আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত করা বসুন্ধরা কিংস দ্বিতীয় পর্বের ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবকে হারিয়ে জয়ে ফিরেছে।
  • মোহামেডানকে হারাল মুক্তিযোদ্ধা সংসদ
    দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ঘুরে দাঁড়ালেও শেষ রক্ষা হয়নি মোহামেডান স্পোর্টিংয়ের। তাদেরকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে সপ্তম স্থানে উঠে এসেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • এক ম্যাচ নিষিদ্ধ জামাল
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কারণ দর্শানোর নোটিশের উত্তর দিয়েছিলেন জামাল ভূইয়া। রেফারিং নিয়ে গণমাধ্যমে সমালোচনা করায় ক্ষমাও চেয়েছিলেন। সবকিছু বিবেচনায় এনে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি সাইফ স্পোর্টিংয়ের অধিনায়ককে এক ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে।
  • অবনমন এড়ানোর আশা বাঁচিয়ে রাখল নোফেল
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে অবনমন এড়ানোর আশা বাঁচিয়ে রেখেছে নোফেল স্পোর্টিং ক্লাব।
  • দলের ধারাবাহিকতায় মুগ্ধ বসুন্ধরা কোচ
    ২২ ম্যাচে ১৯ জয়, দুটি ড্র এবং ১টি হারের পরিসংখ্যানই দেখাচ্ছে বসুন্ধরা কিংসের দাপট। মোহামেডান স্পোর্টিংয়ের সঙ্গে ড্র করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম আসরে শিরোপা জয়ের পর দলটির কোচ অস্কার ব্রুসনও শিষ্যদের ধারাবাহিকতার প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • প্রথমবারেই প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস
    অবশেষে অপেক্ষা ফুরাল বসুন্ধরা কিংসের। মোহামেডান স্পোর্টিংয়ের সঙ্গে ড্র করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের অভিষেক আসরেই বাজিমাত করেছে নবাগত দলটি। দুই ম্যাচ বাকি থাকতে জিতে নিয়েছে শিরোপা।
  • ড্র করে আবাহনীর শিরোপা আশা প্রায় শেষ
    দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোল হজম করে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র করেছে আবাহনী লিমিটেড। এ ড্রয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের মুকুট ধরে রাখার আশা প্রায় শেষই হয়ে গেছে মারিও লেমোসের দলের।
  • বৃষ্টি-বজ্রপাতে স্থগিত বসুন্ধরা-মোহামেডান ম্যাচ
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ম্যাচটি অতিরিক্ত বৃষ্টি ও বজ্রপাতের কারণে স্থগিত হয়ে যাওয়ায় বসুন্ধরা কিংসের শিরোপা জয়ের অপেক্ষা আরও বাড়ল।
  • জামাল ভূইয়াকে বাফুফের কারণ দর্শানোর নোটিশ
    গণমাধ্যমে রেফারিং নিয়ে কথা বলে কোড অব কন্ডাক্ট ভাঙার অভিযোগে সাইফ স্পোর্টিংয়ের অধিনায়ক জামাল ভূইয়াকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • অবনমন এড়ানোর লড়াইয়ে রহমতগঞ্জ-ব্রাদার্স ড্র
    প্রথম পর্বের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও পয়েন্ট ভাগাভাগি করেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি ও ব্রাদার্স ইউনিয়ন।
  • জয়ে ফিরল সাইফ স্পোর্টিং
    নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে সাইফ স্পোর্টিং।
  • বসুন্ধরা কিংসের অপেক্ষা বাড়ল
    শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে জিতলেই বাংলাদেশ প্রিমিয়ার লিগ জয়ের উৎসব সারতে পারত বসুন্ধরা কিংস। কিন্তু হেরে গিয়ে অপেক্ষা বাড়ল নবাগত দলটির। অন্য ম্যাচে সাইফ স্পোর্টিংকে হারিয়ে কাগজে কলমে শিরোপা ধরে রাখার সম্ভাবনা টিকিয়ে রেখেছে আবাহনী লিমিটেড।
  • জয়ে ফিরল শেখ জামাল
    চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • মুক্তিযোদ্ধা সংসদকে রুখে দিল ব্রাদার্স
    মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে ড্র করে অবনমন অঞ্চল থেকে বেরিয়ে এসেছে ব্রাদার্স ইউনিয়ন।
  • টানা দ্বিতীয় জয় মোহামেডানের
    নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় ও সব মিলিয়ে ষষ্ঠ জয় পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে ভারত, কাতার, ওমান, আফগানিস্তান
    ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।
  • আবাহনীকে উড়িয়ে দিল মোহামেডান
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে ধুঁকতে থাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব জ্বলে উঠল আবাহনী লিমিটেডের বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দ্বীদের উড়িয়ে প্রথম পর্বের হারের প্রতিশোধ নিয়েছে দলটি।
  • মতিনের হ্যাটট্রিকে বসুন্ধরার বড় জয়
    মতিন মিয়ার হ্যাটট্রিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে ব্রাদার্স ইউনিয়নকে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা কিংস। নোয়াখালীতে রাফায়েল ওডোইনের হ্যাটট্রিকে নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • শেখ জামালকে আবারও হারাল সাইফ
    দুই গোল হজমের পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও সাইফ স্পোর্টিংয়ের কাছে হেরেছে তারা।
  • জিতেই চলেছে বসুন্ধরা কিংস
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে জয়ের ধারা ধরে রেখেছে বসুন্ধরা কিংস। আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়ে লিগে ১৮তম জয় তুলে নিয়েছে নবাগত দলটি।
  • কষ্টের জয় আবাহনীর
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে জয়ের ধারা ধরে রেখেছে আবাহনী লিমিটেড।
  • বৃষ্টিতে বসুন্ধরা কিংস-আরামবাগ ম্যাচ স্থগিত, জয়ে ফিরল মুক্তিযোদ্ধা
    ম্যাচ শুরুর পর ভারী বর্ষণের কারণে ময়মনসিংহে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে বসুন্ধরা কিংস ও আরামবাগ ক্রীড়া চক্রের ম্যাচটি স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। নোয়াখালীতে টিম বিজেএমসিকে হারিয়ে জয়ে ফিরেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। ঢাকায় নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়েছে ব্রাদার্স ইউনিয়ন।
  • মোহামেডানকে হারিয়ে জয়ে ফিরল শেখ জামাল
    দুই গোল হজমের পর একটি শোধ করে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি। তাদের হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে জয়ে ফিরেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • আবারও চট্টগ্রাম আবাহনী-সাইফ স্পোর্টিং পয়েন্ট ভাগাভাগি
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় পর্বেও পয়েন্ট ভাগাভাগি করেছে চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং।
  • ৮ গোলের ম্যাচে ব্রাদার্সকে হারাল আবাহনী
    প্রথমার্ধে হলো ৩ গোল। দ্বিতীয়ার্ধে ৫টি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে আট গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছে আবাহনী লিমিটেড।
  • দ্বিতীয় পর্বে বিজেএমসিকে হারাল বসুন্ধরা
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে দারুণভাবে ছুটে চলা বসুন্ধরা কিংসকে এ পর্যন্ত ছোট একটা ধাক্কা টিম বিজেএমসিই দিয়েছিল। দ্বিতীয় পর্বে অবশ্য কোনো চমক দেখাতে পারেনি তারা। প্রত্যাশিত জয় পেয়েছে বসুন্ধরা।
  • দ্বিতীয় পর্বে শেখ জামালকে হারাল শেখ রাসেল
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়েছে ২০১২-১৩ মৌসুমের চ্যাম্পিয়ন শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • চট্টগ্রাম আবাহনী হারিয়ে জয়ে ফিরল মোহামেডান
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় পর্বে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে তিন ম্যাচ পর জয়ে ফিরেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • লিগে টানা চতুর্থ জয় আবাহনীর
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে আবাহনী লিমিটেড। এ নিয়ে লিগে টানা চতুর্থ জয় পেলো শিরোপাধারীরা।
  • জয়রথে বসুন্ধরা কিংস
    রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে অজেয় যাত্রা ধরে রেখেছে বসুন্ধরা কিংস।
  • শেখ রাসেলকে হারিয়ে চট্টগ্রাম আবাহনীর প্রতিশোধ
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে দারুণ লড়াই করে শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে হেরেছিল চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় পর্বে দাপুটে জয়ে প্রতিশোধ নিয়েছে চট্টগ্রামের দলটি।
  • ৭ গোলের ম্যাচে শেখ জামালকে হারালো ব্রাদার্স
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়েছে ব্রাদার্স ইউনিয়ন।
  • জয়ের ধারায় আবাহনী
    পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়ালো আবাহনী লিমিটেড। বিজেএমসিকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে জয়ের ধারা ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
  • জিতেই চলেছে বসুন্ধরা কিংস
    পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়াল বসুন্ধরা কিংস। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের জালে গোল উৎসব করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে অজেয় যাত্রা ধরে রেখেছে নবাগত দলটি।
  • দ্বিতীয় পর্বে শেখ রাসেলকে হারাল সাইফ
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব।
  • ৭ গোলের ম্যাচে নোফেলের জয়
    গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরার হ্যাটট্রিকে সাত গোলের ম্যাচে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়েছে নোফেল স্পোর্টিং ক্লাব।
  • চট্টগ্রাম আবাহনীকে রুখে দিল ব্রাদার্স
    দারুণ লড়াই করে প্রথম পর্বে হেরে যাওয়া ব্রাদার্স ইউনিয়ন দ্বিতীয় পর্বে চট্টগ্রাম আবাহনীকে শেষ দিকের গোলে রুখে দিয়েছে।
  • দ্বিতীয় পর্বেও আরামবাগকে হারাল শেখ জামাল
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • মোহামেডানকে আবারও হারাল শেখ রাসেল
    দুইবার পিছিয়ে পড়ে সমতায় ফিরলেও শেষ রক্ষা হয়নি মোহামেডান স্পোর্টিং ক্লাবের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে হেরেছে দলটি।
  • শেখ জামালকে হারিয়ে লিগে প্রথম জয় বিজেএমসির
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে ব্যর্থতার একটি বৃত্ত থেকে বেরিয়ে এসেছে টিম বিজেএমসি। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে প্রথম জয় পেয়েছে লিগ টেবিলে তলানিতে থাকা দলটি।
  • সাত গোলের রোমাঞ্চকর ম্যাচে আবাহনীর জয়
    প্রথমার্ধে চার গোল করে চালকের আসনে বসেছিল আবাহনী লিমিটেড। দ্বিতীয়ার্ধে দুই গোল করে ম্যাচে ফেরার দারুণ ইঙ্গিত দিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। দুই দলের সাত গোলের রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত ৫-২ ব্যবধানে জিতেছে আবাহনী।
  • লক্ষ্য পূরণের আনন্দ বাংলাদেশ কোচের
    লাওসের মাঠে দলের খেলা নিয়ে খুশি ছিলেন না জেমি ডে। তবে খুশি ছিলেন প্রতিপক্ষের মাঠে পাওয়া জয় নিয়ে। নিজেদের মাঠে খেলা নিয়েও খুব একটা খুশি নন তিনি। কিন্তু লাওসকে পেছনে ফেলে ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ওঠার লক্ষ্য পূরণ হওয়ায় আনন্দিত দলের ইংলিশ কোচ।
  • স্বস্তির ড্রয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ
    ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল মেলেনি। তাই আবারও লাওসকে হারানোর লক্ষ্য পূরণ হয়নি। তবে স্বস্তির ড্রয়ে ঠিকই ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ।
  • লাওসকে আবার হারিয়েই পরের ধাপে উঠতে চায় বাংলাদেশ
    কাতার বিশ্বকাপের এশিয়ার বাছাইপর্বের দ্বিতীয় পর্বে উঠতে ড্রই যথেষ্ট বাংলাদেশের জন্য। তবে নিজেদের মাঠে ফিরতি পর্বেও জয় চান জেমি ডে।
  • লাওসের মাঠে জিতে বিশ্বকাপ বাছাই শুরু বাংলাদেশের
    প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি ছিল। বাংলাদেশ কোচ জেমি ডেও ম্যাচের আগে জানিয়েছিলেন লাওসকে হারিয়ে ২০২২ সালের কাতার বিশ্বকাপের বাছাই শুরুর লক্ষ্য। রবিউল হাসানের গোলে সে লক্ষ্য পূরণ করেছে বাংলাদেশ।
  • ভালো প্রস্তুতিতে বিশ্বকাপ বাছাইয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    থাইল্যান্ডে ১০ দিনের প্রস্তুতি নেওয়া হয়েছে। লাওসের বিপক্ষে ম্যাচ সামনে রেখে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে এসেছে একটি করে জয় ও ড্র। বাংলাদেশ কোচ জেমি ডে তাই দল নিয়ে দারুণ আত্মবিশ্বাসী। জয় দিয়ে ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্ব শুরু করতে প্রত্যয়ী।
  • ব্যাংককে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বড় জয় বাংলাদেশের
    জোড়া গোল করলেন তৌহিদুল আলম সবুজ। জালের দেখা পেলেন আরিফুর রহমান। দুই ফরোয়ার্ডের নৈপুণ্যে লাওসের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে খেলা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বড় জয় পেয়েছে বাংলাদেশ।
  • লাওসের বিপক্ষে ম্যাচের দলে ফিরলেন মামুনুল
    গত মার্চে কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের দলে চোটের কারণে ছিলেন না মামুনুল ইসলাম। ২০২২ সালের কাতার বিশ্বকাপ প্রাক বাছাইয়ের প্রথম পর্বে লাওসের বিপক্ষে ম্যাচের চূড়ান্ত দলে নির্ভরযোগ্য এই মিডফিল্ডারকে রেখেছেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • বসুন্ধরা কিংস, আবাহনীর বড় জয়
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে নিজেদের ম্যাচে বড় জয় পেয়েছে বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেড। নোফেল স্পোর্টিং ক্লাবকে ৩-১ গোলে হারিয়েছে বসুন্ধরা। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে আবাহনী।
  • শেখ জামালের বড় জয়
    বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে উড়িয়ে দিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • ছয় গোলের ম্যাচে মোহামেডান-ব্রাদার্সের ড্র
    প্রথমার্ধে তিন গোল করে টানা তৃতীয় জয়ের সম্ভাবনা জাগিয়েছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তিন গোল করে মোহামেডানের জয়ের আশা গুঁড়িয়ে দিয়েছে ব্রাদার্স ইউনিয়ন।
  • বিজেএমসির সঙ্গে স্বস্তির ড্র চট্টগ্রাম আবাহনীর
    পিছিয়ে পড়ার পর শেষ দিকের গোলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে টিম বিজেএমসির সঙ্গে ড্র করেছে চট্টগ্রাম আবাহনী।
  • আবাহনীকে আবার হারিয়ে শিরোপা লড়াইয়ে এগিয়ে বসুন্ধরা কিংস
    ম্যাচ জুড়ে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে আধিপত্য করলেও গোলের দেখা পায়নি আবাহনী লিমিটেড। খেলার ধারার বিপরীতে পাওয়া গোলে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বেও জিতল নবাগত বসুন্ধরা কিংস।
  • আরামবাগকে হারিয়ে প্রতিশোধ মোহামেডানের
    প্রথম পর্বে যাদের কাছে উড়ে গিয়েছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব; ফিরতি পর্বে সেই আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে দলটি।
  • ঝড়-বৃষ্টিতে স্থগিত মোহামেডান-আরামবাগ ম্যাচ
    খেলা শুরুর তিন মিনিট পর শুরু হওয়া ঝড়-বৃষ্টির কারণে শেষ পর্যন্ত মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আরামবাগ ক্রীড়া সংঘের ম্যাচটি স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে দিল রহমতগঞ্জ
    প্রিমিয়ার লিগের প্রথম পর্বে চট্টগ্রাম আবাহনীকে ড্রয়ে রুখে দেওয়া রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি ফিরতি পর্বে চট্টগ্রামের দলটিকে হারিয়ে দিয়েছে।
  • সাইফের জয়, শেখ জামালের হোঁচট
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে জয়ের ধারায় আছে সাইফ স্পোর্টিং ক্লাব। অন্যদিকে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • রহমতগঞ্জকে আবারও হারাল সাইফ
    রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু করেছিল সাইফ স্পোর্টিং ক্লাব। লিগের দ্বিতীয় পর্বও সাইফ শুরু করল রহমতগঞ্জকে হারিয়ে।
  • ১১ ম্যাচ পর জয়ে ফিরল মোহামেডান
    টিম বিজেএমসিকে হারিয়ে এবারের লিগ শুরু করেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। এরপর পথ হারাল দলটি। ১১ ম্যাচে ৩ ড্র ও আট হারের পর বিজেএমসিকে হারিয়েই অবশেষে জয়ে ফিরেছে মোহামেডান।
  • শেষ দিকের গোলে শেখ রাসেলের জয়
    পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • টানা পঞ্চম জয় আবাহনীর
    নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা পঞ্চম জয় তুলে নিয়েছে আবাহনী লিমিটেড। দারুণ এই জয়ে শিরোপা লড়াইয়ে বসুন্ধরা কিংসের পেছনেই ছুটছে বর্তমান চ্যাম্পিয়নরা।
  • জিতেই চলেছে বসুন্ধরা কিংস
    বাংলাদেশ প্রিমিয়ার লিগে অপরাজিত যাত্রা ধরে রেখেছে বসুন্ধরা কিংস। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে লিগে টানা সপ্তম জয় তুলে নিয়েছে নবাগত দলটি।
  • ফণীর কারণে বাতিল ফাইনাল, বাংলাদেশ-লাওস যৌথ চ্যাম্পিয়ন
    ঘূর্ণিঝড় ফণীর প্রভাবের কারণে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের ফাইনাল ম্যাচ মাঠে গড়াতে পারেনি। শেষ পর্যন্ত আয়োজকরা ফাইনালে ওঠা দুই দল বাংলাদেশ ও লাওসকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করেছে।
  • আক্রমণাত্মক লাওসের মুখোমুখি আত্মবিশ্বাসী বাংলাদেশ
    দুই দলই অপরাজিত থেকে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের ফাইনালে উঠেছে। দুই দলের গত তিন ম্যাচ অবশ্য বলছে বাংলাদেশের চেয়ে লাওসের জয়গুলো ছিল বেশি দাপুটে। টুর্নামেন্ট জুড়ে আক্রমণাত্মক খেলা প্রতিপক্ষকে তাই সমীহ করছেন গোলাম রব্বানী ছোটন। তবে নিজ দলের শিরোপা জয়ের ব্যাপারেও আত্মবিশ্বাসী বাংলাদেশ কোচ।
  • মঙ্গোলিয়াকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    দুই নির্ভরযোগ্য ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না ও কৃষ্ণা রানী সরকারের অভাব বুঝতে দেননি মনিকা চাকমা, মার্জিয়া ও তহুরা খাতুন। শুরু থেকে মঙ্গোলিয়াকে কোণঠাসা করে রেখে এই তিনজনের গোলে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের ফাইনালে উঠেছে বাংলাদেশ।
  • বঙ্গমাতা গোল্ড কাপের ফাইনালে লাওস
    কিরগিজস্তানকে উড়িয়ে দিয়ে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের প্রথম আসরের ফাইনালে উঠেছে লাওস।
  • কৃষ্ণা-স্বপ্নাকে ছাড়াই জিততে প্রত্যয়ী বাংলাদেশ
    মঙ্গোলিয়ার বিপক্ষে দুই নির্ভরযোগ্য ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকার ও সিরাত জাহান স্বপ্নাকে পাচ্ছে না বাংলাদেশ। হাঁটুর চোট বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের সেরা চারের লড়াই থেকে ছিটকে দিয়েছে দুজনকে। তবে বিকল্প যারা আছে, তাদের ওপর আস্থা রাখছেন গোলাম রব্বানী ছোটন। বাংলাদেশ কোচের বিশ্বাস কৃষ্ণা-স্বপ্নাকে ছাড়াই মঙ্গোলিয়াকে বড় ব্যবধানে হারাতে সক্ষম তার দল।
  • সেমি-ফাইনালের ‘হোমওয়ার্ক’ সেরেছে বাংলাদেশ
    গ্রুপ পর্বে মঙ্গোলিয়ার খেলা দুটি ম্যাচই মাঠে বসে দেখেছেন কোচ গোলাম রব্বানী ছোটন। সেই দেখা থেকে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের সেমি-ফাইনালের হোমওয়ার্কও সেরে নিয়েছে বাংলাদেশ।
  • সেমি-ফাইনালে কৃষ্ণা-স্বপ্নাকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা
    মঙ্গোলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালে দলের নির্ভরযোগ্য দুই ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকার ও সিরাত জাহান স্বপ্নাকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
  • সেমি-ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ মঙ্গোলিয়া
    বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের সেমি-ফাইনালে মঙ্গোলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ।
  • লক্ষ্য পূরণের আনন্দ বাংলাদেশ কোচের
    ড্র করলেই নিশ্চিত হতো গ্রুপ সেরা হওয়া। তবে ম্যাচের আগের দিন গোলাম রব্বানী ছোটন জানিয়েছিলেন জয় চাই তার। কিরগিজস্তানকে হারিয়ে সে লক্ষ্য পূরণ হওয়ায় খুশি বাংলাদেশ কোচ।
  • কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশ
    ম্যাচ শুরুর ৩০ সেকেন্ডের মাথায় সমর্থকদের উল্লাসে মাতান সানজিদা আক্তার। একাধিক সুযোগ নষ্টের পর দ্বিতীয়ার্ধে কৃষ্ণা রানী সরকারের নৈপুণ্যে মেলে ব্যবধান দ্বিগুণ করা গোলের দেখা। কিরগিজস্তানকে হারিয়ে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।
  • কিরগিজস্তানের বিপক্ষে জয়ই একমাত্র লক্ষ্য বাংলাদেশের
    গ্রুপ সেরা হতে ড্রই যথেষ্ট বাংলাদেশের জন্য। তবে তাতে সন্তুষ্ট থাকতে চান না স্বাগতিক কোচ গোলাম রব্বানী ছোটন। কিরগিজস্তানের বিপক্ষে জয়ই তার একমাত্র চাওয়া।
  • কিরগিজস্তানের জয়ে সেমিতে উঠে গেল বাংলাদেশও
    সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপের সেমি-ফাইনালে উঠেছে কিরগিজস্তান। দলটির জয়ে এক ম্যাচ হাতে রেখে সেরা চারে উঠে গেছে বাংলাদেশও।
  • কিরগিজস্তানের বিপক্ষে সুযোগ কাজে লাগানোর লক্ষ্য বাংলাদেশের
    সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জয় পেলেও নিজেদের ভুলে মেলেনি প্রত্যাশিত গোল। কিরগিজস্তানের বিপক্ষে তাই ভুলের পুনরাবৃত্তি চান না সিরাত জাহান স্বপ্না ও মিশরাত জাহান মৌসুমী। জানালেন, গোলের সুযোগ কাজে লাগাতে মরিয়া দল।
  • বেশি গোল না পাওয়ার কারণ ‘মনোযোগের অভাব’
    দুই গোলের ব্যবধানে জিতেও খুশি নয় বাংলাদেশ। দুই গোলদাতা সিরাত জাহান স্বপ্না, কৃষ্ণা রানী সরকার নষ্ট করেছেন অনেকগুলো সুযোগ। ম্যাচ শেষে কোচ গোলাম রব্বানী ছোটন সুযোগ নষ্টের পেছনের কারণ হিসেবে জানালেন মনোযোগের অভাবের কথা।
  • আরব আমিরাতকে হারিয়ে শুরু বাংলাদেশের
    বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপে শুভসূচনা করেছে বাংলাদেশের মেয়েরা। নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের দল।
  • বাংলাদেশ কারো চোখে ফেভারিট, কারো কাছে শক্তিশালী
    মাঠের লড়াই শুরুর আগে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপ খেলতে আসা দলগুলোর কোচদের মধ্যে তিন জনের চোখে ‘ফেভারিট’ বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের কোচ শক্তিশালী মানছেন স্বাগতিকদের। কেবল কিরগিজস্তানের কোচ জানালেন টুর্নামেন্ট শুরু হলেই বোঝা যাবে ফেভারিট কে!
  • ব্রাদার্সের জয়ে অবনমন অঞ্চলে মোহামেডান
    আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়ে অবনমন অঞ্চল থেকে উঠে এসেছে ব্রাদার্স ইউনিয়ন। তাদের এই জয়ে মোহামেডান স্পোর্টিং ক্লাব নেমে গেছে অবনময় অঞ্চলে। দিনের অন্য ম্যাচে জিতেছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • বঙ্গমাতা গোল্ডকাপ স্মরণীয় করে রাখার লক্ষ্য বাংলাদেশের
    নিজেদের মাঠে, চেনা দর্শকের সামনে খেলা। গ্রুপ পর্বে পাওয়া দুই প্রতিপক্ষকেও বয়সভিত্তিকের অন্য পর্যায়ে বড় ব্যবধানে হারানোর অভিজ্ঞতা আছে মেয়েদের। সব মিলিয়ে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ ইন্টারন্যাশনাল গোল্ড কাপে বাংলাদেশ অন্যতম ফেভারিট। কোচ গোলাম রব্বানী ছোটনও আত্মবিশ্বাসী কণ্ঠে দিচ্ছেন টুর্নামেন্টটি স্মরণীয় করে রাখার প্রতিশ্রুতি।
  • ব্যর্থতার বৃত্তেই মোহামেডান
    ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতেই পারছে না মোহামেডান স্পোর্টিং ক্লাব। দলটি এবার রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির কাছে হেরেছে। দিনের অন্য ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে হারিয়েছে সাইফ স্পোর্টিং।
  • বিশ্বকাপ বাছাইয়ের শুরুতে লাওসকে প্রতিপক্ষ পেল বাংলাদেশ
    ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে চেনা প্রতিপক্ষ লাওসকে পেয়েছে বাংলাদেশ।
  • শেষ মুহূর্তে হার এড়াল মোহামেডান
    টানা তিন হারের হতাশা নিয়ে খেলতে নামা মোহামেডান স্পোর্টিং ক্লাব আরেকটি হারের শঙ্কায় পড়েছিল। তবে শেষ দিকের গোলে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে ঐতিহ্যবাহী দলটি।
  • সাইফকে হারিয়ে শীর্ষস্থান মজবুত করল বসুন্ধরা কিংস
    শুরুতে এগিয়ে গিয়ে দারুণ কিছুর ইঙ্গিত দিয়েছিল সাইফ স্পোর্টিং। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো বসুন্ধরা কিংস টানা তিন গোল করে ম্যাচ বসে যায় চালকের আসনে। পরে এক গোল খেলেও শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে লিগের নবাগত দলটি।
  • জীবন-চিজোবার গোলে আবাহনীর জয়
    প্রথমার্ধেই দলকে এগিয়ে নিলেন নাবীব নেওয়াজ জীবন। সানডে চিজোবার গোলেও রাখলেন অবদান। দুই ফরোয়ার্ডের নৈপুণ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগে চট্টগ্রাম আবাহনীকে হারাল আবাহনী লিমিটেড।
  • শেখ রাসেল-মুক্তিযোদ্ধা সংসদ ড্র
    এক মাস বিরতির পর লিগে নিজেদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • মোহামেডানকে উড়িয়ে দিল বসুন্ধরা
    দারুণ ছন্দে থাকা বসুন্ধরা কিংসের সামনে পাত্তাই পায়নি মোহামেডান স্পোর্টিং ক্লাব। তাদের উড়িয়ে দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে নবম জয় তুলে নিয়েছে নবাগত দলটি।
  • জয়ে ফিরল সাইফ
    দীর্ঘ বিরতির পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের শুরুর ম্যাচে জিতেছে সাইফ স্পোর্টিং। একই দিনে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি-ব্রাদার্স ইউনিয়নের ম্যাচটি ড্র হয়েছে।
  • প্রাথমিক বিদ্যালয়ের ফুটবলে হরিপুর ও পাঁচরুখী চ্যাম্পিয়ন
    সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে হওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপে সেরা হয়েছে সিলেট জেলার জৈন্তাপুর উপজেলার হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। মেয়েদের নিয়ে হওয়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা গোল্ডকাপে চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার পাঁচরুখী সরকারি প্রাথমিক বিদ্যালয়।
  • প্রতিপক্ষের মাঠে ম্যাচ নিয়ন্ত্রণের আনন্দ কোচের
    কম্বোডিয়াকে তাদের মাঠেই প্রীতি ম্যাচে হারিয়ে দারুণ খুশি বাংলাদেশ কোচ জেমি ডে মনে করেন যোগ্য দল হিসেবে জিতেছে তার শিষ্যরা। সামনের পথ চলায় এ ফল দলের জন্য ইতিবাচক বলেও মনে করেন ইংলিশ এই কোচ।
  • কম্বোডিয়ার মাঠে বাংলাদেশের জয়
    দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক খেলে বাংলাদেশ শেষ দিকে পেল কাঙ্ক্ষিত গোলের দেখা। কম্বোডিয়াকে তাদের মাঠেই প্রীতি ম্যাচে হারালো জেমি ডের দল।
  • আবাহনীকে পেছনে ফেলে শীর্ষে বসুন্ধরা
    প্রিমিয়ার লিগে জয়ের ধারায় আছে বসুন্ধরা কিংস। শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে পাওয়া কষ্টের জয়ে আবাহনী লিমিটেডকে পেছনে ফেলে শীর্ষে ফিরেছে নবাগত দলটি।
  • জাহিদের জোড়া গোলে আরামবাগের জয়
    জোড়া গোল উপহার দিলেন জাহিদ হাসান। এই ফরোয়ার্ডের নৈপুণ্যে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে হারিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে আরামবাগ ক্রীড়া সংঘ।
  • ব্রাদার্সকে হারিয়ে শীর্ষে ফিরল বসুন্ধরা কিংস
    আবাহনী লিমিটেডের প্রিমিয়ার লিগে শীর্ষে ওঠার স্থায়ীত্ব বেশিক্ষণ হলো না। ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে শীর্ষে ফিরেছে বসুন্ধরা কিংস।
  • মোহামেডানকে উড়িয়ে দিল আবাহনী
    আবাহনী লিমিটেডের সামনে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেননি ধুঁকতে থাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। চিরপ্রতিদ্বন্দ্বীদের উড়িয়ে দিয়েছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী।
  • শেখ জামালকে সহজেই হারাল সাইফ স্পোর্টিং
    টানা দুই ড্রয়ের পর এবার হেরেই গেলো শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। তাদের হারিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে সাইফ স্পোর্টিং ক্লাব।
  • আরামবাগকে হারিয়ে শীর্ষে ফিরল বসুন্ধরা
    আগের ম্যাচে ড্রয়ের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরেছে বসুন্ধরা কিংস। আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়ে প্রিমিয়ার লিগে শীর্ষে ফিরেছে নবাগত দলটি।
  • সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে চট্টগ্রাম আবাহনীর ড্র
    আগের ম্যাচে মোহামেডান স্পোর্টিংকে হারিয়ে আসা সাইফ স্পোর্টিং জয়ের ধারা ধরে রাখতে পারেনি। চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র করেছে দলটি।
  • আবাহনীকে হারিয়ে জয়ে ফিরল শেখ রাসেল
    রাফায়েল ওডোইন ও আলেক্স রাফায়েল দি সিলভার গোলে আবাহনীকে হারিয়ে জয়ে ফিরেছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • মোহামেডানের কাছে পয়েন্ট হারাল শেখ জামাল
    আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার পর সলোমন কিংয়ের গোলে মোহামেডান স্পোর্টিংয়ের সঙ্গে ড্র করেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • মুক্তিযোদ্ধা সংসদের সঙ্গে রহমতগঞ্জের নাটকীয় ড্র
    দুই গোল খেয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে ড্র করেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি।
  • উড়তে থাকা বসুন্ধরাকে রুখে দিল বিজেএমসি
    প্রিমিয়ার লিগে টানা পাঁচ ম্যাচ জিতে উড়তে থাকা বসুন্ধরা কিংসকে রুখে দিয়েছে নিচের দিকের দল টিম বিজেএমসি। 
  • চট্টগ্রাম আবাহনীর সঙ্গে মোহামেডানের ড্র
    চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র করে টানা চার ম্যাচ হারের পর পয়েন্ট পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • জিতেই চলেছে আবাহনী
    প্রিমিয়ার লিগে জয়যাত্রা ধরে রেখেছে আবাহনী লিমিটেড। ব্রাদার্স ইউনিয়নকে বড় ব্যবধানে হারিয়ে টানা পঞ্চম জয় তুলে নিয়েছে লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।
  • শেখ রাসেল-শেখ জামাল ড্র
    প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।
  • টানা পাঁচ জয়ে শীর্ষে বসুন্ধরা কিংস
    প্রিমিয়ার লিগে জয়যাত্রা অব্যাহত রেখেছে বসুন্ধরা কিংস। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে টানা পঞ্চম জয় তুলে নিয়েছে নবাগত দলটি।
  • চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে জয়ে ফিরল শেখ রাসেল
    খালেকুজ্জামান সবুজের গোলে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • হেরেই চলেছে মোহামেডান
    প্রিমিয়ার লিগে এখনও স্বরূপে ফিরতে পারেনি মোহামেডান স্পোর্টিং ক্লাব। সাইফ স্পোর্টিংয়ের কাছে হেরে টানা চতুর্থ পরাজয়ের স্বাদ পেয়েছে দলটি।
  • কষ্টের জয় শেখ জামালের
    ব্রাদার্স ইউনিয়নকে হারাতে ঘাম ছুটে গেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের। শাখাওয়াত হোসেন রনির একমাত্র গোলে চলতি প্রিমিয়ার লিগে টানা তৃতীয় জয় পেয়েছে দলটি।
  • জীবনের জোড়া গোলে জয়রথে আবাহনী
    শুরুতে পিছিয়ে পড়ার পর নাবীব নেওয়াজ জীবনের নৈপুণ্যে দারুণভাবে ঘুরে দাঁড়াল আবাহনী লিমিটেড।  এই ফরোয়ার্ডের জোড়া গোলে আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।
  • অবশেষে পয়েন্ট পেল নোফেল
    রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির সঙ্গে ড্র করে প্রিমিয়ার লিগে নিজেদের পয়েন্টের খাতা খুলেছে নবাগত দল নোফেল স্পোর্টিং ক্লাব।
  • বসুন্ধরা কিংসের টানা চতুর্থ জয়
    প্রিমিয়ার লিগে জয়ের ধারায় আছে বসুন্ধরা কিংস। মুক্তিযোদ্ধা সংসদকে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে নবাগত দলটি।
  • পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়
    জয় দিয়ে প্রিমিয়ার লিগ শুরুর পর পথ হারিয়েছিল চট্টগ্রাম আবাহনী।  পাঁচ গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে আবার জয়ের পথে ফিরল দলটি।
  • আত্মঘাতী গোলে পয়েন্ট হারাল শেখ রাসেল
    টানা তিন জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামা শেখ রাসেল ক্রীড়া চক্র এগিয়ে গেলেও জাল অক্ষত রাখতে পারেনি। আত্মঘাতী গোলে শেষ পর্যন্ত সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে তারা।
  • আরামবাগকে হারালো শেখ জামাল
    টানা তিন জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামা আরামবাগ ক্রীড়া সংঘকে হারের স্বাদ দিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • জয়রথে আবাহনী
    তপু বর্মনের একমাত্র গোলে টিম বিজেএমসিকে হারিয়েছে আবাহনী লিমিটেড। এ নিয়ে লিগে টানা তৃতীয় জয় পেল বর্তমান চ্যাম্পিয়নরা।
  • মোহামেডানকে টানা তৃতীয় হারের স্বাদ দিল শেখ রাসেল
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের দুঃসময় যেন কাটছেই না। প্রিমিয়ার লিগে এবার শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে হেরেছে দলটি।
  • নোফেলকে হারিয়ে জয়ে ফিরল মুক্তিযোদ্ধা
    বালো ফামুসার জোড়া গোলে নবাগত নোফেল স্পোর্টিং ক্লাবকে হারিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • ব্রাদার্সকে হারিয়ে জয়ে ফিরল সাইফ স্পোর্টিং
    দুই বিদেশি ফরোয়ার্ডের গোলে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে প্রিমিয়ার লিগে জয়ে ফিরেছে সাইফ স্পোর্টিং ক্লাব।
  • চট্টগ্রাম আবাহনীকে প্রথম হারের স্বাদ দিল আরামবাগ
    টানা দুই জয়ের আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামা আরামবাগ ক্রীড়া সংঘের সামনে দাঁড়াতেই পারেনি চট্টগ্রাম আবাহনী। চলতি প্রিমিয়ার লিগে নিজেদের চতুর্থ ম্যাচে এসে প্রথম হারের স্বাদ পেয়েছে দলটি।
  • জীবনের হ্যাটট্রিকে বড় জয় আবাহনীর
    প্রিমিয়ার লিগে নাবীব নেওয়াজ জীবনের হ্যাটট্রিকে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে বড় জয় পেয়েছে আবাহনী লিমিটেড।
  • আবারও হারল মোহামেডান
    ব্রাদার্স ইউনিয়নের কাছে হেরে চলতি প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় পরাজয়ের স্বাদ পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • জয়রথে বসুন্ধরা কিংস
    বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ার লিগে উঠে আসা দুই নবাগত দলের লড়াইয়ে সহজ জয় পেয়েছে বসুন্ধরা কিংস।
  • চট্টগ্রাম আবাহনীকে রুখে দিল বিজেএমসি
    প্রিমিয়ার লিগে গোলশূন্য ড্রয়ে চট্টগ্রাম আবাহনীকে রুখে দিয়েছে আগের দুই হেরে কোণঠাসা হয়ে পড়া টিম বিজেএমসি।
  • সাইফ স্পোর্টিংকে প্রথম হারের স্বাদ দিল আরামবাগ
    সাইফ স্পোর্টিং ক্লাবকে প্রিমিয়ার লিগে প্রথম হারের স্বাদ দিয়েছে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় ১০ জন নিয়ে খেলা আরামবাগ ক্রীড়া সংঘ।
  • মুক্তিযোদ্ধা সংসদের ভুলে জিতল আবাহনী
    প্রথমার্ধে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র দ্বিতীয়ার্ধেও গোল হজম করল রক্ষণের ভুলে। প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে প্রিমিয়ার লিগে দ্বিতীয় জয় তুলে নিয়েছে আবাহনী লিমিটেড।
  • শেখ জামালকে রুখে দিল রহমতগঞ্জ
    শুরুতে পিছিয়ে পড়ার পর জোড়া গোল করে প্রিমিয়ার লিগে প্রথম জয়ের আশা জাগিয়েও পারেনি শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোল হজম করে রহমতগঞ্জের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে প্রতিযোগিতাটির ২০১৫ সালের চ্যাম্পিয়নরা।
  • শেখ রাসেলের টানা দ্বিতীয় জয়
    শুরুতে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এগিয়ে যায় শেখ রাসেল ক্রীড়া চক্র। পরে আবার সমতা ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেছিল ব্রাদার্স ইউনিয়ন। তবে শেষ পর্যন্ত প্রতিপক্ষের আত্মঘাতী গোলে প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় জয় নিয়ে মাঠ ছাড়ে শেখ রাসেল।
  • জাহিদের হ্যাটট্রিকে মোহামেডানকে উড়িয়ে দিল আরামবাগ
    দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন জাহিদ হোসেন। জালের দেখা পেলেন চিনেডু ম্যাথিউ। মোহামেডান স্পোর্টিং ক্লাবকে হারিয়ে চলতি লিগে প্রথম জয় পেল আরামবাগ ক্রীড়া সংঘ।
  • চ্যাম্পিয়ন আবাহনীকে উড়িয়ে দিল বসুন্ধরা কিংস
    ম্যাচ জুড়ে দারুণ খেলে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে উড়িয়ে দিয়েছে নবাগত বসুন্ধরা কিংস।
  • জয়ে শুরু মোহামেডানের
    পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল টিম বিজেএমসি। কিন্তু শেষ পর্যন্ত মোহামেডানকে আটকে রাখতে পারেনি তারা। কিংসলে চিগোজির জোড়া গোলে জয় নিয়ে লিগে শুভসূচনা করেছে মোহামেডান।
  • কষ্টের জয়ে শুভসূচনা শেখ রাসেলের
    আরামবাগ ক্রীড়া সংঘকে কষ্টে হারিয়ে প্রিমিয়ার লিগে শুভসূচনা করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • জয়ে শুরু সাইফ স্পোর্টিংয়ের
    রহমত মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে প্রিমিয়ার লিগে শুভসূচনা করেছে সাইফ স্পোর্টিং ক্লাব।
  • কষ্টের জয়ে শুরু চট্টগ্রাম আবাহনীর
    কষ্টের জয়ে প্রিমিয়ার লিগ শুরু করেছে চট্টগ্রাম আবাহনী। নাইজেরিয়ান ফরোয়ার্ড আওয়ালা মাগালানের গোলে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ১-০ ব্যবধানে হারিয়েছে তারা।
  • ভিয়ারিয়ালের সঙ্গে ড্রয়ের কারণ বেলের চোট: রিয়াল কোচ
    লা লিগায় বছরের প্রথম ম্যাচে পয়েন্ট তালিকার নিচের দিকের দল ভিয়ারিয়ালের মাঠে পয়েন্ট হারানোর পেছনে গ্যারেথ বেলের চোট পাওয়াকে মূল কারণ বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের কোচ সান্তিয়াগো সোলারি।
  • ক্যারিয়ার সেরা বছর ব্যালন ডি’অর দিয়ে মাপতে রাজি নন মদ্রিচ
    এ বছর উয়েফা বর্ষসেরা খেলোয়াড় ও ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার উঠেছে তার হাতে। ব্যালন ডি’অরের লড়াইয়েও ভালোভাবেই আছেন লুকা মদ্রিচ। তবে পুরস্কারটি জিততে না পারলেও ২০১৮ সালকে নিজের ক্যারিয়ারের সেরা বছর বলে মনে করেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার।
  • ইন্টারের সঙ্গে ড্র ইতিবাচক হিসেবে নিয়েছেন বার্সা কোচ
    ইন্টার মিলানের বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে পয়েন্ট হারানোয় কিছুটা হতাশ বার্সেলোনার কোচ এরনেস্তো ভালভেরদে। তবে দুই ম্যাচ বাকি থাকতে শেষ ষোলো নিশ্চিত হওয়ায় ম্যাচটিকে ইতিবাচক হিসেবে দেখছেন এই স্প্যানিয়ার্ড।
  • ওজিল-আউবামেয়াংয়ের নৈপুণ্যে লেস্টারকে হারাল আর্সেনাল
    দারুণ ছন্দে এগিয়ে চলা আর্সেনাল ইংলিশ প্রিমিয়ার লিগে টানা সপ্তম জয় তুলে নিয়েছে। মেসুত ওজিল ও পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের নৈপুণ্যে লেস্টার সিটিকে সহজেই হারিয়েছে উনাই এমেরির দল।
  • টাইব্রেকারে জিতে বঙ্গবন্ধু গোল্ড কাপের অপরাজিত চ্যাম্পিয়ন ফিলিস্তিন
    টাইব্রেকারে তাজিকিস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপের পঞ্চম আসরের অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ফিলিস্তিন।
  • হারলেও দলের পারফরম্যান্সে খুশি বাংলাদেশ কোচ
    ফিলিস্তিনের কাছে হারের হতাশা থাকলেও দলের খেলায় খুশি জেমি ডে। তবে বলের নিয়ন্ত্রণ রেখে খেলা বিপুল-জনিদের চূড়ান্ত প্রচেষ্টাগুলো ঠিকঠাক হয়নি বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • লড়াই করে ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ
    ফিলিস্তিনের লম্বা খেলোয়াড়দের নিয়ে যে দুশ্চিন্তা ছিল, সেটাই সত্যি হলো ম্যাচের শুরুর দিকে। পিছিয়ে পড়া বাংলাদেশ বাকিটা সময় দারুণ লড়াই করলেও পেরে ওঠেনি। সেমি-ফাইনালে হেরে ২০১৫ সালের পর বঙ্গবন্ধু গোল্ড কাপের ফাইনালে ওঠার স্বপ্ন গুঁড়িয়ে গেছে স্বাগতিকদের।
  • ফাইনালে লম্বা প্রতিপক্ষের ‘সেট পিস’ নিয়ে সতর্ক বাংলাদেশ
    গ্রুপ পর্বে ফিলিস্তিনের করা তিন গোলের মধ্যে দুটি এসেছে হেড থেকে। গোল দুটি করেছেন দলটির ৬ ফুট ২ ইঞ্চি লম্বা দুই খেলোয়াড় আব্দুল্লাতিফ আলবাহাদারি ও খালেদ সালেম। বাকি যারা আছেন তারাও লম্বা গড়নের। ফাইনালে সেট-পিস পরিস্থিতি নিয়ে তাই চিন্তিত জেমি ডে। তবে অধিনায়ক জামাল ভূইয়ার চাওয়া, নির্ভার থেকে তার সতীর্থরা মেলে ধরুক নিজেদের সেরাটা।
  • ব্যর্থতার বৃত্ত ভেঙে বঙ্গবন্ধু গোল্ড কাপের ফাইনালে তাজিকিস্তান
    ফিলিপিন্সের বিপক্ষে নিজেদের ইতিহাসে পাওয়া প্রথম জয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপের ফাইনালে উঠল তাজিকিস্তান।
  • ফিলিপিন্সের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙতে মরিয়া তাজিকিস্তান
    ফিলিপিন্সের কাছে গত তিন ম্যাচেই হেরেছে তাজিকিস্তান। বঙ্গবন্ধু গোল্ড কাপে ফের দেখা হচ্ছে দুই দলের। মরিয়া হয়ে তাজিকিস্তান চাইছে ফিলিপিন্সের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে।
  • শেষ চারে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন
    বঙ্গবন্ধু গোল্ড কাপের সেমি-ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন। নেপালকে হারিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে শক্তিশালী দলটি।
  • গোল পেতে এখন ভাগ্যের দিকে তাকিয়ে ফরোয়ার্ডরা
    লাওসের বিপক্ষে গোলের একাধিক সুযোগ নষ্ট করেছেন ফরোয়ার্ডরা। ফিলিপিন্স ম্যাচেও নাবীব নেওয়াজ জীবন, তৌহিদুল আলম সবুজরা সুযোগ কাজে লাগাতে হন ব্যর্থ। গত দুই ম্যাচে গোল না পাওয়ায় ফরোয়ার্ডরা আছেন দুশ্চিন্তায়। আশা, সেমি-ফাইনালে ভাগ্য একটু সহায় হবে তাদের। মিলবে কাঙ্ক্ষিত গোলের দেখা।
  • হারলেও দলের প্রচেষ্টা-পারফরম্যান্সে খুশি বাংলাদেশ কোচ
    ফিলিপিন্সের বিপক্ষে ভালো খেলেও জিততে পারেনি বাংলাদেশ। প্রথমার্ধে খাওয়া একমাত্র গোলে হেরে ‘বি’ গ্রুপের রানার্সআপ হয়েছে দল। হতাশা থাকলেও ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় কোচ জেমি ডে জানালেন দলের প্রচেষ্টা ও পারফরম্যান্সে খুশি তিনি।
  • ফিলিপিন্সের সঙ্গে পারল না বাংলাদেশ
    প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের রক্ষণে চাপ রেখে খেললেও কাঙ্ক্ষিত গোল পায়নি বাংলাদেশ। ফিলিপিন্সের কাছে হেরে বঙ্গবন্ধু গোল্ড কাপের ‘বি’ গ্রুপের রানার্সআপ হয়েছে স্বাগতিকরা।
  • বঙ্গবন্ধু গোল্ড কাপে শুভসূচনা ফিলিস্তিনের
    তাজিকিস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপ শুরু করছে ফিলিস্তিন।
  • শক্তিশালী ফিলিপিন্সের বিপক্ষে ভাগ্যকেও পাশে চাইছে বাংলাদেশ
    ফিফার র‌্যাঙ্কিংয়ে দুই দলের মধ্যে ব্যবধান ৭৯ ধাপ! শক্তি-সামর্থ্যের ব্যবধানটা কিছুটা হলেও পরিষ্কার করে দিচ্ছে র‌্যাঙ্কিং। বঙ্গবন্ধু গোল্ড কাপেও শুভসূচনা করা দুটি দলের মধ্যে দাপুটে জয়টা ফিলিপিন্সের। স্বাগতিক বাংলাদেশ কোচ জেমি ডে তাই শক্তিশালী ফিলিপিন্সের বিপক্ষে আত্মবিশ্বাসী হলেও ভাগ্যের ছোঁয়া চাইছেন কিছুটা।
  • ফিলিপিন্স ম্যাচে ডিফেন্ডারদের কঠিন পরীক্ষা
    লাওস ম্যাচে নিজেদের আক্রমণভাগের দাপট দেখিয়েছে ফিলিপিন্স। শক্তি-সামর্থে এগিয়ে থাকা দলটির সামনে এবার প্রথম ম্যাচ জিতে আত্মবিশ্বাসী হয়ে থাকা বাংলাদেশ। কোচ জেমি ডেও মুখিয়ে আছেন তার ডিফেন্ডাররা কেমন করেন দেখতে।
  • ফিলিপিন্সের জয়ে সেমিতে উঠে গেল বাংলাদেশও
    প্রথম ম্যাচে জেতা বাংলাদেশও তাকিয়ে ছিল ম্যাচটির দিকে। ফিলিপিন্স লাওসকে হারিয়ে দেওয়ায় এক ম্যাচ হাতে রেখে বঙ্গবন্ধু গোল্ড কাপের সেমি-ফাইনালে উঠে গেছে স্বাগতিকরাও।
  • খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে সিলেট বিকেএসপি
    মূল শহর থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে গড়ে ওঠা সিলেট বিকেএসপিতে গেলে শুরুতে চারপাশের পরিবেশ দেখলে ভালোই লাগবে। কোলাহল নেই। চারপাশ খোলামেলা। কিন্তু ভেতরে থাকা শিক্ষার্থী, কোচের সংখ্যা, শিক্ষার্থীদের সুযোগ-সুবিধার দিকে তাকালে অস্থিচর্মসার চেহারাটা প্রকটভাবে বেরিয়ে আসে।
  • ফিলিপিন্সের বিপক্ষে ম্যাচে ঝুঁকিহীন খেলার লক্ষ্য বাংলাদেশের
    এক দিনের বিশ্রাম কাটিয়ে পুরোদমে অনুশীলনে ফিরেছে দল। সিলেট বিকেএসপির মাঠে সকালের অনুশীলনে গোলরক্ষক ও ডিফেন্ডারদের নিয়ে আলাদাভাবে কাজ করেছেন কোচ। দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার তপু বর্মনও জানালেন, ফিলিপিন্স ম্যাচে ঝুঁকিহীন খেলার কৌশল রপ্ত করছেন তারা।
  • ফিলিপিন্স-লাওস ম্যাচে চোখ বাংলাদেশের
    লাওস ম্যাচে গোল করা বিপলু আহমেদ কোচের কাছ থেকে ছুটি নিয়ে বাবা-মায়ের সঙ্গে সময় কাটিয়েছেন। জীবন-সুফিলদেরও দিন কেটেছে হালকা অনুশীলন আর খোশগল্পে। কোচ জেমি ডের ব্যস্ততাও ছিল না নিত্যদিনের মতো। তবে ফুরফুরে মেজাজে থাকলেও কোচ, খেলোয়াড়রা এখন ফিলিপিন্স-লাওস ম্যাচের দিকে তাকিয়ে।
  • ফিনিশিং নিয়ে দুর্ভাবনা বাংলাদেশের
    গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তিন গোলের মধ্যে দুটি ডিফেন্ডার তপু বর্মনের; একটি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলের। বঙ্গবন্ধু গোল্ড কাপে লাওসের বিপক্ষে জয়টি এসেছে মিডফিল্ডার বিপলু আহমেদের গোলে। আরও পেছনের ম্যাচে তাকালে ফরোয়ার্ডদের গোল না পাওয়ার পরিসংখ্যান বাড়তেই থাকবে। কোচ জেমি ডের তাই ফরোয়ার্ডদের ‘ফিনিশিং’ নিয়ে দুর্ভাবনা দূর হচ্ছে না মোটেও।
  • আরও গোল না পাওয়ার আক্ষেপ বাংলাদেশ কোচের
    শুরুর একাদশে থাকা তিন ফরোয়ার্ড প্রতিপক্ষের রক্ষণে চাপ অব্যাহত রাখলেও জালের নাগাল পাননি। মিডফিল্ডার বিপলু আহমেদের একমাত্র গোলে আসে স্বস্তির জয়। লাওসকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপে শুভসূচনা করার পর তাই কোচ জেমি ডের কণ্ঠে আরও গোল না পাওয়ার আক্ষেপ।
  • বাংলাদেশের জয়ের তাড়নার প্রশংসায় লাওস কোচ
    ম্যাচ জুড়ে আধিপত্য করা বাংলাদেশের খেলার প্রশংসা করতে ভোলেননি লাওসের কোচ মাইক অং মুন হেং। নিজের শিষ্যদের চেয়ে বিপলু-সুফিলদের জয়ের তাড়না বেশি ছিল বলে ম্যাচ শেষে জানান তিনি।
  • ‘আজ লক্ষ্যই ছিল গোল করার’
    রেফারির গোলের বাঁশি বেজে ওঠার পরই তিনি ছুটলেন দক্ষিণ গ্যালারির দিকে। সটান দাঁড়িয়ে স্যালুট দিলেন। ম্যাচ শেষে বাংলাদেশের জয়ের নায়ক বিপলু আহমেদ জানালেন গ্যালারিতে থাকা পরিবারের সবাই, যারা তাকে ফুটবলার হয়ে ওঠার পথটা মসৃণ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাতেই ছুটে গিয়েছিলেন সেখানে।
  • লাওসকে হারিয়ে শুরু বাংলাদেশের
    গ্যালারি ভর্তি দর্শক। হাজারো কণ্ঠে ‘বাংলাদেশ-বাংলাদেশ’ শ্লোগান। এমন উৎসবমুখর দিনটাকে আরও রাঙিয়ে দিলেন বিপলু আহমেদ। এই মিডফিল্ডারের গোলেই লাওসকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপে শুভসূচনা করেছে বাংলাদেশ।
  • এবার লাওসকে হারাতে উন্মুখ বাংলাদেশ
    অধিনায়ক জামাল ভূইয়ার মতো বাংলাদেশ কোচ জেমি ডেও জানালেন লাওসকে হারাতে মুখিয়ে থাকার কথা। স্বাগতিকদের সমীহ করলেও লাওস কোচ মাইক অং মুন হেংয়ের ঘোষণা, লড়াকু ফুটবল খেলবে তার শিষ্যরা। বঙ্গবন্ধু গোল্ড কাপে দুই দলের প্রথম ম্যাচটি তাই ছড়াচ্ছে দারুণ উত্তাপ।
  • প্রায়শ্চিত্ত করতে চান জনি, জাফর-সুফিলের চাওয়া গোল
    কয়েক মাসের ব্যবধানে প্রতিপক্ষ আবারও লাওস। জাফর ইকবাল, মাহবুবুর রহমান সুফিল ও মাশুক মিয়া জনির মনে নানা রূপে ঘুরেফিরে আসছে আগের ম্যাচটি। এবারও গোল করতে চান জাফর ও সুফিল। সেবার জনির ভুলে গোল খেয়েছিল দল। এবার সেই ভুলের প্রায়শ্চিত্ত করতে চান এই মিডফিল্ডার।
  • সাফের হতাশা ভুলতে চান বাংলাদেশ অধিনায়ক
    গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের অভিজ্ঞতা বড়ই তিক্ত। টানা দুই জয়ের পরও গোল ব্যবধানের মারপ্যাঁচে ওঠা হয়নি সেমি-ফাইনালে। বঙ্গবন্ধু গোল্ড কাপকে তাই সাফের ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ হিসেবে নিচ্ছে বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন সাফের হতাশা বঙ্গবন্ধু গোল্ড কাপে দূর করার প্রত্যয়।
  • মালদ্বীপের চ্যাম্পিয়নদের হারিয়ে প্রস্তুতি শুরু বসুন্ধরা কিংসের
    প্রাক মৌসুমের প্রস্তুতি দারুণ জয়ে শুরু করেছে বসুন্ধরা কিংস। মালদ্বীপের প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন নিউ রেডিয়েন্টকে উড়িয়ে দিয়েছে প্রিমিয়ার লিগের নবাগত দলটি।
  • ভারতকে হারিয়ে সাফের চ্যাম্পিয়ন মালদ্বীপ
    প্রথমার্ধে ইব্রাহিম হুসেইন এগিয়ে নিলেন দলকে। দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন আলি ফাসির। ভারতের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে শিরোপা উৎসব করল মালদ্বীপ।
  • ভারতের আধিপত্যে চ্যালেঞ্জ জানাতে চায় মালদ্বীপ
    পুরো শক্তির নয়, জাতীয় দলের নামে মূলত অনূর্ধ্ব-২৩ দল নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনে এসেছে ভারত। দাপটের সঙ্গে ফাইনালে ওঠা দলটি ‍মুকুট ধরে রাখতে উন্মুখ হয়ে আছে। অন্যদিকে মালদ্বীপ কোচের দাবি তার দলটি মূলত ‘সেমি-প্রফেশনাল’! তবে ফাইনাল সামনে রেখে পিটার সেগ্রেট ঠিকই জানালেন ভারতকে হারিয়ে সাফের মুকুট ফিরে পেতে চান তিনি।
  • দিবালাকে রোনালদোর মতো অনুশীলনের পরামর্শ পিরলোর
    চলতি মৌসুমে ইউভেন্তুসের শুরুর একাদশে নিয়মিত হতে পাওলো দিবালাকে নতুন সতীর্থ ক্রিস্তিয়ানো রোনালদোর মতো অনুশীলন করার পরামর্শ দিয়েছেন ক্লাবটির সাবেক মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলো।
  • সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের গ্রুপে নেপাল, মালদ্বীপ ও পাকিস্তান
    সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে গতবারের রানার্সআপ নেপাল। গ্রুপের বাকি দুই দল মালদ্বীপ ও পাকিস্তান।
  • পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত
    প্রথমার্ধে ভারতকে আটকে রাখতে পারলেও দ্বিতীয়ার্ধে পারেনি পাকিস্তান। মানভির সিংয়ের নৈপুণ্যে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত।
  • নেপালকে হারিয়ে ফাইনালে মালদ্বীপ
    অধিকাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি আক্রমণে এগিয়ে থেকেও পারল না নেপাল। প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলা মালদ্বীপ সুযোগগুলো কাজে লাগিয়ে দারুণ জয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে।
  • উত্তাপের ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে উত্তাপ ছড়াচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ। মুকুট ধরে রাখার মঞ্চে উঠতে মুখিয়ে আছে ভারত। প্রথমবারের মতো ফাইনালের মঞ্চে উঠতে প্রত্যয়ী পাকিস্তান।
  • মালদ্বীপকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত
    গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্রই যথেষ্ট ছিল ভারতের জন্য। মালদ্বীপকে  হারিয়ে শতভাগ জয় নিয়ে সেরা চারে উঠেছে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপাধারীরা।
  • শহীদুলের পাশে হতাশ জেমি
    শক্ত ভিতের উপর থেকে দলের বিদায়টা হলো যার হাস্যকর ভুলে, সেই গোলরক্ষক শহীদুল আলম সোহেলের পাশে দাঁড়িয়েছেন জেমি ডে। তবে নেপালের কাছে হেরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়ার হতাশা আড়াল করেননি বাংলাদেশ কোচ।
  • শহীদুলের হাস্যকর ভুলে ছিটকে গেল বাংলাদেশ
    টানা দুই জয়ে জেগেছিল দারুণ সম্ভাবনা। কিন্তু নেপালের বিপক্ষে গোলরক্ষক শহীদুল আলম সোহেলের হাস্যকর ভুলে তা শেষ হয়ে গেল! নিজেদের মাঠে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকেই দর্শক হয়ে গেল বাংলাদেশ।
  • ভুটানকে হারিয়ে সেমির আশায় পাকিস্তান
    শেষ দিকে যা একটু প্রতিরোধ গড়ল ভুটান। কিন্তু গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি দলটি। প্রথমার্ধে জোড়া গোল করে চালকের আসনে বসা পাকিস্তান শেষ দিকে আরও একটি করে অনায়াস জয় নিয়ে মাঠ ছাড়ে।
  • মালদ্বীপ-শ্রীলঙ্কা ড্রয়ে সেমিতে ভারত
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে রুখে দিয়েছে শ্রীলঙ্কা। আর এই ড্রয়ে ‘বি’ গ্রুপ থেকে সেমি-ফাইনালে উঠে গেছে ভারত।
  • ঘুরে দাঁড়ানো নেপালকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    টানা দুই জয়ে সেমি-ফাইনালের পথে বাংলাদেশ। অন্যদিকে, পাকিস্তানের কাছে হারের পর ভুটানকে গুঁড়িয়ে দিয়ে আশা বাঁচিয়ে রেখেছে নেপাল। সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাই ঘুরে দাঁড়ানো নেপালকে সমীহ করছেন জেমি ডে। তবে শেষ বাধা পেরিয়ে সেরা চারে উঠতে উন্মুখ হয়ে আছেন বাংলাদেশ কোচ।
  • পাকিস্তানের বিপক্ষে জয় আমাদের প্রাপ্য: জেমি ডে
    বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও আক্রমণ জোরালো হচ্ছিল না। তাই কাঙিক্ষত গোলের দেখা মিলল ম্যাচের শেষ দিকে এসে। পাকিস্তানকে হারানোর পর শিষ্যদের প্রশংসায় ভাসালেন জেমি ডে। জয়টা তাদের প্রাপ্য বলেই বিশ্বাস বাংলাদেশের কোচের।
  • পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ
    ম্যাচের শেষ দিকে হলো অপেক্ষার অবসান। তপু বর্মনের হেড ঠিকানা খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে গ্যালারিতে আসা ফুটবলপ্রেমীরা ফেটে পড়ল উল্লাসে। পাকিস্তানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ওঠার পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ।
  • ভুটানকে হারিয়ে টিকে থাকল নেপাল
    ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল নেপাল।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা শিরোপাধারী ভারতের
    শুরুতে গোছালো ফুটবল খেললেও পরে ছন্দ হারানো শ্রীলঙ্কা পেরে ওঠেনি ভারতের সঙ্গে। স্বস্তির জয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশন শুরু করেছে প্রতিযোগিতাটির সফলতম দলটি।
  • আরও ভালো খেলে পাকিস্তানকে হারানোর লক্ষ্য তপুদের
    ভুটানের বিপক্ষে মধুর প্রতিশোধ নিতে পারায় তপু-সুফিলদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিপক্ষে তাই আরও ভালো খেলে জয়ের জন্য উন্মুখ হয়ে আছে জেমি ডের দল।
  • শারীরিকভাবে শক্তিশালী পাকিস্তানকে সমীহ করে ছক কষছে বাংলাদেশ
    শারীরিক গড়নের দিক থেকে পাকিস্তানের খেলোয়াড়রা শক্তিশালী মেনে নিচ্ছেন জেমি ডে। তবে শারীরিক গড়ন যে সবসময় ফুটবল ম্যাচের ফল নির্ণায়ক নয়, তাও মনে করিয়ে দিয়েছেন বাংলাদেশ কোচ। প্রত্যয়ী কণ্ঠে জানিয়েছেন, ভুটানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে পাওয়া শুরুর ধারাবাহিকতা ধরে রাখতে চান।
  • ছেলেরা খুবই ভালো খেলেছে: জেমি ডে
    ভুটানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরুর পর শিষ্যদের প্রশংসায় ভাসালেন জেমি ডে। জয়টা ভীষণ দরকার ছিল জানিয়ে বাংলাদেশ কোচ বললেন, ভুটানের বিপক্ষে ‘খুবই ভালো’ খেলেছে তপু-সুফিলরা।
  • ভুটানের বিপক্ষে ‘প্রতিশোধ’ নিয়ে সাফ শুরু বাংলাদেশের
    প্রথম আক্রমণেই দেখা মিলল পেনাল্টির। তপু বর্মনের লক্ষ্যভেদে উচ্ছ্বাসে ভাসল হাজারো সমর্থক। দ্বিতীয়ার্ধের শুরুতে মাহবুবুর রহমান সুফিলের দুর্দান্ত গোলে আবারও গ্যালারিতে উঠল আনন্দের ঢেউ। ভুটানের বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়ে বাংলাদেশ পেল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা।
  • নেপালকে হারিয়ে সাফ শুরু পাকিস্তানের
    ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা পাকিস্তান। শেষ দিকে সমতায় ফেরে নেপাল। কিন্তু যোগ করা সময়ের গোলে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করেছে তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা দলটি।
  • সাফে চ্যাম্পিয়ন হওয়ার প্রশ্নে মুখে ছিপি কোচদের!
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন ভারত। শিরোপাধারী হিসেবে এবারও অন্যতম ফেভারিট তারা। দলটির কোচ স্টিভেন কন্সট্যানটিন ট্র্যাফিক জ্যামের কারণে সংবাদ সম্মেলনেই আসতে পারলেন না! বাকি ছয় কোচ এসেছিলেন; কিন্তু কেউই মুখ ফুটে বললেন না-চ্যাম্পিয়ন হতে চাই!
  • ভুটানের বিপক্ষে নির্ভার বাংলাদেশ
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ভুটানের ওপর বাংলাদেশের ছড়ি ঘোরানোর চিত্র। কিন্তু দুই দলের সর্বশেষ ম্যাচের স্মৃতি বাংলাদেশের জন্য যে ভীষণ হতাশার। তবে অতীতের সাফল্য-ব্যর্থতা নিয়ে ভাবছেন না জেমি ডে। নতুন টুর্নামেন্ট বলেই নতুন শুরুর দিন গুনছেন স্বাগতিক কোচ।
  • সাফের চূড়ান্ত দলে মামুনুল-রনি
    সর্বশেষ এশিয়ান গেমসে নিয়মিত খেলা ১১ জনের থাকা মোটামুটি নিশ্চিতই ছিল। সঙ্গে আর নয় জন যোগ করে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের জন্য চূড়ান্ত দল দিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • পার্মার মাঠে ইউভেন্তুসের কষ্টের জয়
    সেরি আয় ক্রিস্তিয়ানো রোনালদোর গোলের অপেক্ষা আরও দীর্ঘ হয়েছে। তবে ইউভেন্তুসের জয়ের ধারায় ছেদ পড়েনি। পার্মাকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল।
  • ২০০৩ সাফ চ্যাম্পিয়নদের কাছে থেকে অনুপ্রেরণা নিচ্ছেন কোচ
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম এবং এখন পর্যন্ত সর্বশেষ শিরোপা জেতে সেই ২০০৩ সালে। নিজেদের মাঠে আরেকটি সাফ সামনে রেখে তাই জাতীয় দলের কোচ জেমি ডে বাড়তি অনুপ্রেরণা খুঁজছেন অতীত সাফল্যের মধ্যে।
  • অভিজ্ঞদের কাছ থেকে সেরাটা না পাওয়ায় হতাশ বাংলাদেশ কোচ
    বল পজেশনে এগিয়ে থাকলেও জয়ের জন্য দরকারি গোলটা করতে পারেনি বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে হারের পর কোচ জেমি ডে জানালেন, কারো কারো কাছ থেকে সেরাটা পাননি তিনি।
  • শ্রীলঙ্কার কাছে হারল বাংলাদেশ
    সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে খেলা প্রীতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ।
  • সাফের প্রস্তুতিতে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ
    শ্রীলঙ্কাকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে চায় বাংলাদেশ। দলের সবাই ফিট আছে বলে চাওয়া পূরণের ব্যাপারে আশাবাদী কোচ জেমি ডে।
  • এশিয়ান গেমস ফুটবলে শেষ ষোলোয় বাংলাদেশের হার
    এশিয়ান গেমস ফুটবলের শেষ ষোলোয় উত্তর কোরিয়ার কাছে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।
  • আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবলে ফারইস্ট চ্যাম্পিয়ন
    টাইব্রেকারে সাউথইস্টকে হারিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ফারইস্ট।
  • রোনালদোকে পেয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিততে আত্মবিশ্বাসী আল্লেগ্রি
    গত চার মৌসুমে দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেও শিরোপা জেতা হয়নি। তবে ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে পাওয়ায় ইউভেন্তুসের ইউরোপ সেরা হওয়ার লক্ষ্য পূরণ হবে বলে বিশ্বাস দলটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির।
  • মেয়েদের জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ শুরু মঙ্গলবার
    জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় অনূর্ধ্ব-১৪ মেয়েদের জেএফএ কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে আগামী মঙ্গলবার।
  • বার্সার বিপক্ষে খেলতে প্রস্তুত রোনালদো
    বার্সেলোনার বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে দারুণ এক সুখবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। সব অনিশ্চয়তা দূরে ঠেলে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মাঠে নামতে প্রস্তুত পর্তুগিজ ফরোয়ার্ড।
  • প্রিমিয়ার লিগে নওফেল স্পোর্টিং
    বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে উঠেছে নওফেল স্পোর্টিং ক্লাব।
  • চ্যাম্পিয়ন হয়েই প্রিমিয়ার লিগে বসুন্ধরা
    প্রিমিয়ার লিগের আগামী মৌসুমে খেলা আগেই নিশ্চিত করেছিল বসুন্ধরা কিংস। অগ্রণী ব্যাংক স্পোর্টিং ক্লাবকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের সেরা হয়েই শীর্ষ লিগে উঠল দলটি।
  • সবার আগে প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংস
    প্রথমবারের মতো বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ খেলতে এসেই বাজিমাত করেছে বসুন্ধরা কিংস। দুই ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগের খেলার টিকেট পেয়েছে দলটি।
  • তৃণমূলে উন্নতির তাগিদ এএফসি সভাপতির
    তিন দিনের সফরে এসে বাংলাদেশের ক্লাব ও তৃণমূল পর্যায়ে ফুটবলের উন্নতির চেষ্টা করার পরামর্শ দিয়েছেন এএফসি সভাপতি শখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা। প্রতিশ্রুতি দিয়েছেন, বাংলাদেশের ফুটবলের প্রয়োজনে পাশে থাকার।
  • ফুটবলের সমৃদ্ধিতে ৪৮ দলের বিশ্বকাপ: ইনফান্তিনো
    বিরোধিতার মুখে বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্তের পর সমালোচনার মুখে পড়েছে ফিফা। অনেকের মতে, আয় বাড়াতেই এমন সিদ্ধান্ত ফুটবলের সবোর্চ্চ সংস্থাটির। তবে জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, অর্থের উদ্দেশ্যে নয়; 'খেলার মান' এর ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব শুরু মঙ্গলবার
    শিরোপাধারী শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও আরামবাগ ক্রীড়া সংঘের মধ্যে ম্যাচ দিয়ে আগামী মঙ্গলবার থেকে শুরু হবে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব।
  • স্ট্রাইকারের খোঁজে বাংলাদেশ কোচ
    বরাবরের মতো চলতি প্রিমিয়ার লিগেও ওয়েডসেন-জুনাপিওদের সঙ্গে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে পেরে উঠছে না রনি-জীবনরা। ভুটানের বিপক্ষে ফিরতে লেগের ম্যাচ সামনে রেখে তাই স্ট্রাইকিং সমস্যার সমাধান খুঁজছেন জাতীয় দলের কোচ টম সেইন্টফিট।
  • টটেনহ্যামের মাঠে লিভারপুলের ড্র
    টটেনহ্যাম হটস্পারের মাঠে প্রথমার্ধে এগিয়ে ছিল লিভারপুল। শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে ১ পয়েন্ট নিশ্চিত করেছে স্বাগতিকরা।
  • ইরান, তাইপের চ্যাম্পিয়নের লক্ষ্য
    ছয় দল নিয়ে শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার গড়াচ্ছে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। বাছাই পর্বের গতবারের চ্যাম্পিয়ন ইরানের লক্ষ্য এবারও সেরা হওয়া। ‘সি’ গ্রুপে বাংলাদেশের অন্য বড় প্রতিপক্ষ চাইনিজ তাইপেও গ্রুপের সেরা হয়ে ২০১৭ সালে থাইল্যান্ডে মূল আসরে যেতে চায়। কিরগিজস্তান ও সংযুক্ত আরব আমিরাতও জানিয়েছে লক্ষ্যের কথা।
  • বার্সায় আয়াক্সের গোলরক্ষক সিলেসেন
    আয়াক্স আমস্টারডাম থেকে বার্সেলোনায় নাম লিখিয়েছেন নেদারল্যান্ডসের গোলরক্ষক ইয়াসপার সিলেসেন।
  • মেয়েদের ফুটবলে চ্যাম্পিয়ন জার্মানি
    মেয়েদের ফুটবলে প্রথমবারের মতো অলিম্পিক সোনার পদক জিতেছে জার্মানি। সুইডেনকে ফাইনালে ২-১ গোলে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • চুক্তি না করেই বাংলাদেশ ছাড়লেন সেইন্টফিট
    চুক্তির আনুষ্ঠানিকতাটুকু না সেরেই বেলজিয়াম গেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ টম সেইন্টফিট। ফলে এই কোচের মামুনুলদের দায়িত্বে ফেরা নিয়ে ফের সংশয় তৈরি হয়েছে।
  • সান্তোস ছেড়ে ইউরোপে যাচ্ছেন ব্রাজিলের ‘গাবিগোল’
    সান্তোস ছেড়ে গাব্রিয়েল বারবোসার ইউরোপের কোনো দলে যোগ দেওয়ার সম্ভাবনা আরও জোরালো হয়েছে। ইউভেন্তুস ও বার্সেলোনার নজরে থাকা এই উঠতি তারকা জানিয়েছেন, খুব শিগগিরই তার দল বদলের সব কিছু চূড়ান্ত হবে।
  • তবুও শেখ জামালের চোখ হ্যাটট্রিক শিরোপায়
    মামুনুল ইসলামসহ আট ফুটবলার হারানো, স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপে ব্যর্থ, বিদেশি নির্ভরযোগ্য খেলোয়াড়দের পাওয়া নিয়ে অনিশ্চয়তা, হুট করে কোচ বদল-সব মিলিয়ে চলতি মৌসুমে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব এখন খর্বশক্তির। প্রিমিয়ার লিগ দরজায় কড়া নাড়তে শুরু করায় তাই প্রশ্ন উঠছে-মুকুট ধরে রাখতে পারবে তো দলটি?
  • মেসিকে নিয়ে উদ্বিগ্ন নন এনরিকে
    কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে হার, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো আর কর ফাঁকির অভিযোগে ২১ মাসের কারাদণ্ড-সব মিলিয়ে এলোমেলো কয়েকটি সপ্তাহ কেটেছে লিওনেল মেসির। এর পরও তারকা এই ফরোয়ার্ডের মানসিক অবস্থা নিয়ে কোনো উদ্বেগ নেই বার্সেলোনার কোচ লুইস এনরিকের।
  • সমীহ জাগানো ইউনাইটেডকে চান বেকহ্যাম
    ম্যানচেস্টার ইউনাইটেডকে আবার সমীহ জাগানো দলে পরিণত করে তোলার কাজটিই জোসে মরিনিয়োকে করতে হবে বলে মনে করেন ক্লাবটির সাবেক তারকা ডেভিড বেকহ্যাম।
  • স্পেনের নতুন কোচ লোপেতেগি
    ভিসেন্তে দেল বস্কের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পেয়েছেন পোর্তোর সাবেক কোচ হুলেন লোপেতেগি। বৃহস্পতিবার স্পেনের ফুটবল ফেডারেশন সাবেক এই গোলরক্ষকের হাতে ইনিয়েস্তাদের দায়িত্ব দেওয়ার খবর নিশ্চিত করেছে।
  • ‘নাপোলি ছাড়লে নিজের সঙ্গে বিশ্বাসঘাতকতা করবে হিগুয়াইন’
    গনসালো হিগুয়াইন নাপোলি ছাড়লে সেটা তার নিজের সঙ্গেই বিশ্বাসঘাতকতা করা হবে বলে মনে করেন ক্লাবটির সভাপতি।
  • হিগুয়াইনের জন্য আতলেতিকোর প্রস্তাবে নাপোলির না
    গনসালো হিগুয়াইনের জন্য ৬ কোটি ইউরোর সঙ্গে দুই বা তিনজন খেলোয়াড় দেওয়ার আতলেতিকো মাদ্রিদের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে নাপোলি।
  • ইংল্যান্ডের কোচ হচ্ছেন অ্যালারডাইস
    ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে যোগ দিতে যাচ্ছেন স্যাম অ্যালারডাইস।
  • ব্যালন ডি’অর পাওয়া উচিত রোনালদোর: দ্রগবা
    রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে অর্জনের জন্য ক্রিস্তিয়ানো রোনালদোই এবারের ফিফা ব্যালন ডি’অর পুরস্কার জেতার যোগ্য বলে মনে করেন চেলসির সাবেক ফরোয়ার্ড দিদিয়ের দ্রগবা।
  • ‘লেস্টারেই থাকতে চান মাহরেজ’
    লেস্টার সিটি প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পর ক্লাবটির তারকা খেলোয়াড়দের পেতে বড় অনেক দলই আগ্রহ দেখাচ্ছে। তবে ফরোয়ার্ড জেমি ভার্ডির মতো রিয়াদ মাহরেজও দলটিতে থেকে যেতে চান বলে জানিয়েছেন কোচ ক্লাওদিও রানিয়েরি।
  • অবসর নেবেন না ভয়ংকর দুর্ঘটনায় পড়া ডেম্বা বা
    চীনের সুপার লিগে প্রতিপক্ষ খেলোয়াড়ের লাথিতে পায়ের হাড় ভেঙে দুই টুকরো হয়ে যাওয়া ডেম্বা বার মনের জোরের কোনো ঘাটতি নেই। ভয়ানক এই চোটে পড়ার পরও অবসর নেবেন না বলে জানিয়ে দিয়েছেন সাংহাই শেনহুয়ার এই স্ট্রাইকার।
  • সান্তোসের সঙ্গে নতুন চুক্তি পর্তুগালের
    পর্তুগালকে প্রথমবারের মতো ইউরোর শিরোপা এনে দেওয়া কোচ ফের্নান্দো সান্তোসের সঙ্গে নতুন চুক্তি করেছে দেশটির ফুটবল ফেডারেশন। আগামী ইউরো পর্যন্ত রোনালদোদের দায়িত্বে থাকবেন ৬১ বছর বয়সী এই কোচ।
  • ‘ক্ষিপ্ত হয়ে’ অবসর মেসির
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার সময় লিওনেল মেসি ক্ষিপ্ত ছিলেন বলে মনে করেন রামিরো ফুনেস মোরি। আর্জেন্টিনার এই ডিফেন্ডারের আশা, সিদ্ধান্ত বদলে বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড আবার জাতীয় দলে ফিরবেন। 
  • অলিম্পিকে নেইমারের ভরসায় ব্রাজিল কোচ
    অলিম্পিক ফুটবলে ব্রাজিলকে প্রথমবারের মতো সোনা জেতাতে উন্মুখ হয়ে থাকা নেইমারের উপর নির্ভর করছেন দেশটির কোচ রজেরিও মিকালে।
  • মেসিদের জার্সিতে থাকছে কাতার এয়ারওয়েজই
    লিওনেল মেসি-নেইমারদের জার্সিতে আরও এক বছর কাতার এয়ারওয়েজের নামই লেখা থাকবে। প্রতিষ্ঠানটির সঙ্গে এক বছরের জন্য নতুন স্পন্সরশিপ চুক্তি করেছে বার্সেলোনা।
  • বার্সার সঙ্গে মুনির-সামপেরের নতুন চুক্তি
    মুনির এল হাদ্দাদি আর সের্জি সামপেরের সঙ্গে নতুন চুক্তি করছে বার্সেলোনা। ২০১৯ সাল পর্যন্ত কাতালান ক্লাবটিতে থাকবেন স্পেনের এই দুই তরুণ ফুটবলার। 
  • আন্তর্জাতিক ফুটবল ছাড়ছেন না রবেন
    এখনই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলবেন না বলে জানিয়ে দিয়েছেন নেদারল্যান্ডসের অধিনায়ক আরিয়েন রবেন।
  • বার্সার আগ্রহে আনন্দিত ব্রাজিলের মারকুইনিয়োস
    বার্সেলোনা পেতে আগ্রহ দেখানোয় আনন্দিত মারকুইনিয়োস। তবে পিএসজি তাকে ছাড়বে না বলেই মনে করেন ব্রাজিলের এই ডিফেন্ডার।
  • রিয়ালের শুরুর একাদশে খেলার নিশ্চয়তা নেই হামেসের
    হামেস রদ্রিগেসকে এ মৌসুমেও নিয়মিত রিয়াল মাদ্রিদের শুরুর একাদশে খেলানোর নিশ্চয়তা দিতে পারছেন না কোচ জিনেদিন জিদান।
  • আরও শক্তিশালী হয়ে ফিরবেন রোনালদো
    হাঁটুর চোট কাটিয়ে আরও শক্তিশালী হয়ে ফেরার আশাবাদ জানিয়েছেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ‘রিও অলিম্পিকে সোনা জিতবে নেইমাররা’
    বিশ্বকাপ, ফিফা কনফেডারেশন্স কাপ ও কোপা আমেরিকায় একাধিকবার সাফল্য পেলেও অলিম্পিকে কখনোই চ্যাম্পিয়ন হতে পারেনি ব্রাজিল ফুটবল দল। এবার সে অপূর্ণতা ঘুচবে বলে বিশ্বাস দেশটির লন্ডন অলিম্পিকের তারকা লিয়ানদ্রো দামিয়াও।
  • হঠাৎ করেই মানিককে সরিয়ে দিল শেখ জামাল
    প্রিমিয়ার লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে আসেননি শফিকুল ইসলাম মানিক। সেই থেকে গুঞ্জন দায়িত্ব থেকে এই কোচকে সরিয়ে দিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। দলটির নাম প্রকাশে এক কর্মকর্তা স্বীকার করেছেনন, মানিককে সরিয়ে জোসেফ আফুসির হাতে ফের দায়িত্ব তুলে দিচ্ছেন তারা।
  • আর্সেনালের প্রস্তাব ফিরিয়ে দেওয়া ভার্ডির প্রশংসায় রানিয়েরি
    আর্সেনালের লোভনীয় প্রস্তাব ফিরিয়ে দিয়ে জেমি ভার্ডির লেস্টার সিটিতে থেকে যাওয়ার সিদ্ধান্তে খুবই খুশি ক্লাওদিও রানিয়েরি। ইতালিয়ান এই কোচের মতে, তারকা হয়ে ওঠা এই ফরোয়ার্ডের থেকে যাওয়া তার দলের জন্য অনেক বড় বিষয়।
  • ইউরোপ সেরার সংক্ষিপ্ত তালিকায় নেই নেইমার
    ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি বার্সেলোনার তারকা ফরোয়ার্ড নেইমারের। প্রত্যাশিতভাবেই আছেন বর্তমানের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ব্রাজিলের গাব্রিয়েলের ইউরোপে যাওয়ার সম্ভাবনা
    সান্তোসের ফরোয়ার্ড গাব্রিয়েল বারবোসার ইউরোপের কোনো দলে যোগ দিতে যাচ্ছেন। ঘোষণাটা খুব শিগগিরই আসবে বলে নিজেই জানিয়েছেন ব্রাজিলের এই উঠতি তারকা নিজেই।
  • ‘মেসিকে ছাড়া বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে আর্জেন্টিনা’
    আন্তর্জাতিক ফুটবল থেকে লিওনেল মেসি অবসর নেওয়ায় বড়সড় এক ধাক্কা খেয়েছে আর্জেন্টিনার ফুটবল। দেশটির সাবেক কোচ লুইস মেনোত্তি মনে করেন, তারকা এই ফরোয়ার্ডকে ছাড়া তার দেশের বিশ্বকাপের মূল পর্বে জায়গা পাওয়াটাই এখন ঝুঁকির মুখে পড়ে গেছে।
  • প্রতিপক্ষের লাথিতে ডেম্বা বার পায়ের হাড় দুই টুকরো
    চীনের সুপার লিগে প্রতিপক্ষের খেলোয়াড়ের লাথিতে ডেম্বা বার পায়ের হাড় ভেঙে দুই টুকরা হয়ে গেছে। সেনেগালের এই স্ট্রাইকারের ক্যারিয়ারই শেষ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
  • নেইমারকে সাহায্য করছে মেসি: রোনালদিনিয়ো
    বার্সেলোনায় লিওনেল মেসির তারকা হয়ে উঠায় বড় ভূমিকা রেখেছিলেন রোনালদিনিয়ো। ব্রাজিলের সাবেক এই তারকা মনে করেন, কাতালান ক্লাবটিতে এখন নেইমারের বেড়ে ওঠায় একইভাবে সাহায্য করছেন মেসি।
  • মামুনুলদের ফিটনেস নিয়ে চিন্তিত সেইন্টফিট
    ছয় দিনের ক্যাম্প শেষে পারিবারিক কারণে দেশে ফিরে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ টম সেইন্টফিট। দেশে ফেরার আগে প্রাথমিক দলের অনেকের ফিটনেস নিয়ে চিন্তার কথা জানিয়েছেন তিনি।
  • প্রিমিয়ার লিগের ভেন্যু কমল তিনটি
    ক্লাবগুলোর কাছে আবারও নতি স্বীকার করল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাদের দাবির মুখে আসন্ন প্রিমিয়ার লিগের ম্যাচের ভেন্যু সাতটি থেকে চারটিতে নামিয়ে এনেছে ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • বেলের বাগদান
    রিয়াল মাদ্রিদের হয়ে দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয় আর দেশের হয়ে প্রথমবারের মতো ইউরো চাম্পিয়নশিপের খেলতে এসেই দারুণ পারফরম্যান্সে সময়টা দারুণ যাচ্ছে গ্যারেথ বেলের। ফুটবল জীবনের এমন সাফল্যের মাঝেই দীর্ঘ দিনের প্রেমিকা এমা রাইস-জোনসের সঙ্গে বাগদানের খুশির খবর দিয়েছেন গ্যারেথ বেল।
  • আন্তর্জাতিক শিরোপা না জিতলেও মেসিই সেরা: রোনালদিনিয়ো
    জাতীয় দলের হয়ে কোনো শিরোপা না জিতেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেও বার্সেলোনা তারকা মেসির শ্রেষ্ঠত্বে কোনো সংশয় নেই রোনালদিনিয়োর। ব্রাজিলের সাবেক তারকার কাছে আর্জেন্টিনার ফরোয়ার্ডই বিশ্বের সেরা ফুটবলার। 
  • চেলসির জন্য কঁতে ‘বড় মাপের’ খেলোয়াড় 
    গত মৌসুমে লেস্টার সিটির রূপকথা গড়ায় অবদান রাখা এনগোলো কঁতেকে সতীর্থ হিসেবে পেয়ে খুশি চেলসির গোলরক্ষক আসমির বেগোভিচ। তার মতে, ফরাসি ডিফেন্সিভ-মিডফিল্ডার কঁতের সঙ্গে চুক্তি করে এক জন ‘বড় খেলোয়াড়’ পেয়েছে তার দল।
  • ৬ সপ্তাহর জন্য মাঠের বাইরে রবেন
    চোটের কারণে মৌসুমের শুরুর দিকে খেলতে পারবেন না বায়ার্ন মিউনিখের উইঙ্গার আরিয়েন রবেন।
  • ‘নাপোলি ছাড়ার কথা কখনোই বলেনি হিগুয়াইন’
    গনসালো হিগুয়াইনের ইউভেন্তুসে যাওয়ার সম্ভাবনা নিয়ে সংবাদমাধ্যমে আসা খবরকে ‘ফালতু কথা’ বলে আগেই উড়িয়ে দিয়েছে নাপোলি। এবার তারা জানিয়েছে, আর্জেন্টিনার তারকা এই ফরোয়ার্ড কখনোই তাদের ক্লাব ছাড়ার ইচ্ছার কথা বলেনি।
  • ‘দুর্ভাগা মেসি’
    আর্জেন্টিনার হয়ে বড় টুর্নামেন্টে চারটি ফাইনাল খেললেও একবারও শিরোপায় চুমো আঁকতে পারেননি লিওনেল মেসি। দেশটির সাবেক তারকা হের্নান ক্রেসপোর কাছে বার্সেলোনার এই ফরোয়ার্ড তাই দুর্ভাগা।
  • বর্ষসেরার পুরস্কার রোনালদোর হাতে দেখছেন নেইমার
    এবারের ফিফা ব্যালন ডি’অরের পুরস্কার ক্রিস্তিয়ানো রোনালদোর হাতে উঠবে বলে মনে করেন বার্সেলোনার তারকা ফরোয়ার্ড নেইমার।
  • লেস্টার থেকে রেকর্ড গড়ে চেলসিতে এনগোলো কঁতে
    লেস্টার সিটির মিডফিল্ডার এনগোলো কঁতেকে পাঁচ বছরের চুক্তিতে দলে নিয়েছে চেলসি।
  • ‘অহংকারী নয় রোনালদো’
    ক্রিস্তিয়ানো রোনালদো অহংকারী বলে অভিযোগ আছে কারও। তবে পর্তুগাল দলে তার সতীর্থ রিকার্দো কারেসমার মতে, রিয়াল মাদ্রিদের তারকা এই ফরোয়ার্ডকে বরাবরই ভুল বোঝা হয়েছে।
  • বার্সায় আসার স্বপ্নপূরণে আবেগাপ্লুত উমতিতি
    বার্সেলোনায় যোগ দেওয়ার স্বপ্নপূরণে আবেগকে ধরে রাখতে পারেননি সামুয়েল উমতিতি। স্বপ্নের ক্লাবে আসার সম্ভাবনা তৈরি হওয়ায় আনন্দে কেঁদে ফেলেছিলেন ফরাসি এই ডিফেন্ডার।
  • বার্সার প্রস্তাব ফিরিয়ে দিচ্ছে খেলোয়াড়েরা!
    বার্সেলোনার হয়ে খেলা অনেকেরই স্বপ্ন, কিন্তু তারপরও স্পেনের সেরা দলটিতে যোগ দেওয়ার প্রস্তাব নাকি ফিরিয়ে দিচ্ছে অনেকেই। বিশ্বসেরাদের নিয়ে গড়া বার্সেলোনা দল অনেক বেশি সমৃদ্ধ হওয়াটাই এর কারণ বলে মনে করেন ক্লাবটির টেকনিক্যাল ডিরেক্টর।
  • রিয়াল-বার্সার একই রংয়ের অ্যাওয়ে জার্সি
    এ মৌসুমে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অ্যাওয়ে জার্সির রং একই। দুটি ক্লাবই প্রতিপক্ষের মাঠে ‘পার্পল’ রংয়ের জার্সি পরে খেলবে।
  • মৌসুমের প্রথম ক্লাসিকো ডিসেম্বরে
    আগামী মৌসুমে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে একে অপরের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে নামতে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।
  • হিগুয়াইনকে পেতে ইউভেন্তুসের প্রস্তাবের খবর ‘ফালতু’
    গনসালো হিগুয়াইনের ইউভেন্তুসে যাওয়ার সম্ভাবনা নিয়ে সংবাদমাধ্যমে আসা খবরকে ‘ফালতু কথা’ বলে উড়িয়ে দিয়েছে তার ক্লাব নাপোলি।
  • রানিয়েরির বিশ্বাস লেস্টারেই থাকবেন মাহরেজ
    লেস্টার সিটি প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পর ক্লাবটির তারকা খেলোয়াড়দের পেতে বড় অনেক দলই আগ্রহ দেখাচ্ছে। তবে ফরোয়ার্ড জেমি ভার্ডির মতো রিয়াদ মাহরেজও থেকে যাবেন বলে বিশ্বাস করেন ক্লাবটির কোচ ক্লাওদিও রানিয়েরি।
  • মরিনিয়োর কাছে ‘মজার মানুষ’ ইব্রাহিমোভিচ
    সদ্যই ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখানো জ্লাতান ইব্রাহিমোভিচের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন জোসে মরিনিয়ো। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির নতুন কোচের কাছে সুইডেনের এই তারকা ফরোয়ার্ড একজন ‘মজার মানুষ’।
  • আর্জেন্টিনা অলিম্পিক দলে সিমেওনের ছেলে জিওভান্নি
    আর্জেন্টিনা অলিম্পিক দলে জায়গা পেয়েছেন আথলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড আনহেল কোররেয়া আর ক্লাবটির কোচ দিয়েগো সিমেওনের ছেলে রিভার প্লেটের স্ট্রাইকার জিওভান্নি সিমেওনে।
  • ব্রাজিল অলিম্পিক দলে আগুস্তো-ওয়ালাসে
    ব্রাজিলের অলিম্পিক দলে ডাক পেয়েছেন রেনাতো আগুস্তো ও ওয়ালাসে। 
  • টেরির নেতৃত্বেই আস্থা কোন্তের
    দীর্ঘ সময় ধরে চেলসির রক্ষণ সামলানো জন টেরির কাঁধেই নেতৃত্বভার রাখলেন দলটির নতুন কোচ আন্তোনিও কোন্তে।
  • ‘বার্সায় মেসিকে নিয়ে কোনো চিন্তা নেই’
    ব্যর্থতার ভারে হতাশ হয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর, কর ফাঁকির মামলায় শাস্তি- সময়টা ভালো যাচ্ছে না লিওনেল মেসির। বার্সেলোনায় আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ডের ভবিষ্যত নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। তবে ক্লাবটির টেকনিক্যাল ডিরেক্টর এ বিষয়ে পুরোপুরি নির্ভার। তার বিশ্বাস, কাম্প নউয়েই থাকছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • বার্সায় নতুন ভুবনে উমতিতি
    সামুয়েল উমতিতির জীবন হঠাৎ যেন পাল্টে গেছে। আন্তর্জাতিক অভিষেকের কদিনের মধ্যেই বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনায় যোগ দেওয়াটা ঠিক যেন বিশ্বাস হচ্ছিল না তার। তবে অবিশ্বাস্য এই প্রাপ্তিটাকে কাজে লাগাতে প্রত্যয়ী এই ফরাসি ডিফেন্ডার।
  • শীর্ষে আর্জেন্টিনা, পিছিয়েছে ব্রাজিল
    কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারা আর্জেন্টিনা ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে। এগিয়েছে ইউরো জয়ী পর্তুগাল। দুই ধাপ করে পিছিয়েছে ব্রাজিল ও স্পেন।
  • বর্তমান প্রজম্মের সেরা ফুটবলার রোনালদো: ফার্গুসন
    ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ অ্যালেক্স ফার্গুসনের মতে, ক্রিস্তিয়ানো রোনালদো তার প্রজন্মের সেরা ফুটবলার।
  • মেসিকে অপরাধী ভাবেন না লা লিগা প্রধান
    কর ফাঁকির মামলায় লিওনেল মেসি দোষী প্রমাণিত হলেও বার্সেলোনার তারকাকে কোনোভাবেই অপরাধী ভাবতে রাজি নন লা লিগার সভাপতি।
  • কোচ বন্ধুভাবাপন্ন, আপোশহীন: মামুনুল
    মাত্র দুই দিন টম সেইন্টফিটের সঙ্গে কাজ করল বাংলাদেশ দল। এই দুই দিনে নতুন কোচ সম্পর্কে মোটামুটি পরিষ্কার ধারণা হয়ে গেছে মামুনুল ইসলামেরও। জাতীয় দলের অধিনায়কের মূল্যায়ন, সেইন্টফিট একই সঙ্গে বন্ধুভাবাপন্ন ও শৃঙ্খলার প্রশ্নে আপোশহীন।
  • বার্সেলোনায় ফ্রান্সের দিনিয়ে
    পিএসজি থেকে ফরাসি ডিফেন্ডার লুকা দিনিয়েকে দলে ভিড়িয়েছে স্পেনের লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। 
  • মেসিদের ভয় পেতেন নেইমার!
    লিওনেল মেসি এখন তার সবচেয়ে ভালো বন্ধু; আন্দ্রেস ইনিয়েস্তা প্রিয় সতীর্থদের একজন। তবে বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচ খেলতে নামার আগে ক্লাবটির তারকা ফুটবলারদের ভয়ই পেতেন নেইমার।
  • মেসিকে নিয়ে বার্সার কর্মসূচির সমালোচনা
    লিওনেল মেসিকে সমর্থন জানানোর জন্য সামাজিক যোগাযোগের মাধ্যমে বার্সেলোনার কর্মসূচিকে ‘সম্পূর্ণ ভুল’ বলেছেন স্পেনের সুপ্রিম স্পোর্টস কাউন্সিলের সভাপতি।
  • মেনোত্তির বিশ্বাস মেসি ফিরবেন 
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত বদলে লিওনেল মেসি আবার আর্জেন্টিনার হয়ে খেলবেন বলে বিশ্বাস করেন দেশটির সাবেক কোচ সেসার লুইস মেনোত্তি।
  • ‘বায়ার্নের জন্য রিয়াল ছাড়বে না রোনালদো’
    রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্তিয়ানো রোনালদো বায়ার্ন মিউনিখে যোগ দেবেন না বলেই মনে করেন তার ক্লাবটির নতুন কোচ কার্লো আনচেলত্তি।
  • চেলসির সঙ্গে নতুন চুক্তি উইলিয়ানের
    চেলসির সঙ্গে চার বছরের জন্য নতুন চুক্তি করেছেন উইলিয়ান। ২০২০ সাল পর্যন্ত স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটিতে থাকবেন ব্রাজিলের এই মিডফিল্ডার।  
  • নানিকে রোনালদোর সিলভার বুট উপহার
    শিরোপা নির্ধারণী ম্যাচের পুরোটা সময় অধিনায়ককে পাশে না পেলেও কার্যকর ভূমিকা রেখে দেশকে সাফল্যের চূড়ায় বসিয়েছেন নানি। দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হওয়ায় সতীর্থ ফরোয়ার্ডকে তাই নিজের জেতা সিলভার বুট উপহার দিয়েছেন পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো।
  • সকালে এসে বিকেলেই মামুনুলদের নিয়ে অনুশীলনে সেইন্টফিট
    সকালে ঢাকায় পা রাখার পর দুপুরে বাফুফেতে আলোচনা, নতুন শিষ্যদের সঙ্গে পরিচিতি পর্ব; এরপর বিকালেই দল নিয়ে অনুশীলনে নেমে পড়লেন টম সেইন্টফিট। বেলজিয়ামের এই কোচের পেশাদার মনোভাবের পরিচয়টা পেতে দেরি হলো না।
  • বার্সায় ফরাসি ডিফেন্ডার উমতিতি
    ফ্রান্সের ক্লাব লিওঁ থেকে ডিফেন্ডার সামুয়েল উমতিতিকে দলে নিয়েছে বার্সেলোনা।
  • মরিনিয়োকে মুগ্ধ করতে মরিয়া রুনি
    জোসে মরিনিয়োর সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছেন ওয়েইন রুনি। দলে নিয়মিত জায়গা পাওয়ার জন্য ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচকে মুগ্ধ করতে চান তারকা এই ফরোয়ার্ড।
  • তিন মাসের জন্য মামুনুলদের কোচ সেইন্টফিট
    আনুষ্ঠানিক চুক্তিটা এখনও হয়নি; তবে মৌখিকভাবে তিন মাসের জন্য দায়িত্ব নিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে পাকা কথা দিয়েছেন টম সেইন্টফিট।
  • অবসর ভীতি পেয়ে বসেছিল নেইমারকে
    চোটের কারণে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ হয়ে যাওয়ার দুবছর পেরিয়ে গেলেও নেইমারের মনে সেই দু:সহ স্মৃতি তরতাজা। পিঠে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার পর ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে- এমন ভয়ও পেয়ে বসেছিল ব্রাজিলের অধিনায়ককে।
  • মেসি থাকবে, আত্মবিশ্বাসী বার্সেলোনা
    কর ফাঁকির অভিযোগে ২১ মাসের কারদণ্ডের শাস্তি পাওয়ার পরও লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার কথা ভাবছেন না বলে জানিয়েছে ক্লাবটির কর্তৃপক্ষ।
  • অলিম্পিকে খেলবেন না ব্রাজিলের কস্তা
    ঊরুর চোটের কারণে ব্রাজিলের অলিম্পিক দল থেকে সরে দাঁড়িয়েছেন বায়ার্ন মিউনিখের উইঙ্গার দগলাস কস্তা।
  • ইউরোর সেরা গ্রিজমান
    ফ্রান্সের ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান ইউরো ২০১৬ -এর সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।
  • ইউরোর সেরা একাদশে রোনালদো, নেই বেল
    হাঁটুর চোটের জন্য ফাইনালে বেশিক্ষণ খেলার সুযোগ না মিললেও ইউরো চ্যাম্পিয়নশিপের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন পর্তুগালের অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এই দলে জায়গা হয়নি তার রিয়াল মাদ্রিদ সতীর্থ ওয়েলস তারকা গ্যারেথ বেলের।
  • যন্ত্রণা থেকে পরমানন্দ: সাফল্যের চূড়ায় রোনালদো
    পুরো পর্তুগাল তার দিকেই তাকিয়ে ছিল; কিন্তু কেবল ২৫ মিনিটই খেললেন তিনি। নিজে কেঁদে আর অনেককে কাঁদিয়ে চোট নিয়ে প্রথমার্ধেই মাঠ ছাড়েন ক্রিস্তিয়ানো রোনালদো। তারকা এই ফরোয়ার্ড এদিন আবার কেঁদেছেন। তবে দ্বিতীয়বার তার চোখে ছিল আনন্দাশ্রু। ফ্রান্সকে হারিয়ে পর্তুগালকে প্রথমবারের মতো ইউরো শিরোপা এনে দিয়েছে যে তার সতীর্থরা। আর তাকে এনে দিয়েছে সত্যিকারের এক ‘গ্রেট’ ফুটবলারের তকমা, যিনি ক্লাব পর্যায়ের মতো এখন আন্তর্জাতিক ফুটবলেও সফল।
  • সেইন্টফিটকে পাওয়া নিয়ে হঠাৎ অনিশ্চয়তা
    টম সেইন্টফিটের বাংলাদেশের দায়িত্ব নেওয়ার বিষয়টি মোটামুটি পাকাপাকি হয়ে আছে, বাকি আছে কেবল চুক্তির আনুষ্ঠানিকতাটুকু। কিন্তু এরই মধ্যে বেলজিয়ামের এই কোচকে নিয়ে নাইজেরিয়ার আগ্রহের খবর এসেছে। তাকে মামুনুলদের কোচ হিসেবে পাওয়া নিয়ে হঠাৎ তৈরি হয়েছে অনিশ্চয়তা। বাফুফে অবশ্য তাকে পাওয়ার প্রশ্নে আশাবাদী।
  • অনুপ্রেরণা জুগিয়েছেন রোনালদো
    চোটের কারণে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোকে, চলে যেতে হয়েছিল ড্রেসিং রুমে। তবে হাঁটুর পরিচর্যা করিয়ে বেঞ্চে এসে বসেন তিনি, সাইডলাইন থেকে সতীর্থদের পরামর্শ দিয়ে যান ম্যাচের শেষ পর্যন্ত। পর্তুগাল অধিনায়কের অনুপ্রেরণাদায়ী এই শক্তিতে মুগ্ধ কোচ ফের্নান্দো সান্তোস। 
  • কুৎসিত ছানা থেকে রাজহাঁস এদের
    ফ্রান্সের ক্লাব লিলে নাম লেখানোর আগে সোয়ানসি সিটিতে গত মৌসুমটা বাজে কেটেছিল এদেরের। অসাধারণ এক গোল করে পর্তুগালকে ইউরোর শিরোপা জেতানোর পর তাকে নিয়ে উচ্ছ্বসিত ফের্নান্দো সান্তোস। দেশটির কোচ তাকে তুলনা করেছেন কুৎসিত হাঁসের ছানা থেকে রাজহাঁসে পরিণত হওয়ার সঙ্গে।
  • রোনালদোকে আঘাত করতে চাইনি: পায়েত
    দিমিত্রি পায়েতের সঙ্গে সংঘর্ষের পর কিছুক্ষণ খেলায় থাকলেও শেষে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে বাধ্য হন ক্রিস্তিয়ানো রোনালদো। ফ্রান্সের মিডফিল্ডারের দাবি পর্তুগিজ অধিনায়ককে আঘাত করতে চাননি তিনি; বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে অনাকাঙ্ক্ষিতভাবে ঘটে গেছে কাণ্ডটা।
  • সতীর্থদের উপর বিশ্বাস হারাননি রোনালদো
    চোটের কারণে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোকে। কিন্তু তাকে ছাড়াই ফ্রান্সকে হারিয়ে সতীর্থরা ইউরোর শিরোপা এনে দিতে পারবেন বলে বিশ্বাস ছিল পর্তুগাল অধিনায়কের। 
  • হারের বেদনায় নীল ফ্রান্স
    ইউরোতে দুর্দান্ত খেলে শিরোপার খুব কাছাকাছি এসে বঞ্চিত হওয়ার হতাশা প্রকাশের ভাষা জানা নেই দিদিয়ের দেশমের। হতাশা ভুলতে অনেক সময় লাগবে বলেও জানিয়েছেন ফ্রান্সের কোচ।
  • রোনালদোর কাছে দুই ফাইনালে হারের হতাশা গ্রিজমানের
    টানা দুটি ফাইনালে ক্রিস্তিয়ানো রোনালদোর কাছে হেরে যাওয়াটা ভীষণ হতাশার বলে জানিয়েছেন অঁতোয়ান গ্রিজমান। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও দল নিয়ে গর্বের কথা জানান ফ্রান্সের এই ফরোয়ার্ড।
  • আমাদের উপর কেউ বিশ্বাস রাখেনি: রোনালদো
    টুর্নামেন্ট শুরুর আগে পর্তুগালকে বলতে গেলে কেউই ফেভারিটদের মধ্যে রাখেনি। সমালোচকদের ভুল প্রমাণ করার পর দেশটির অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো দাবি করলেন, ইউরোপ সেরার মুকুট তাদেরই প্রাপ্য ছিল।
  • এদেরকে ইতিহাস গড়ার বিশ্বাস জুগিয়েছিলেন রোনালদো
    চোটের কারণে শেষ পর্যন্ত মাঠে থাকতে পারেনি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে মাঠের বাইরে থেকেও অধিনায়ক সতীর্থদের জুগিয়েছেন আত্মবিশ্বাস। পর্তুগালকে ইউরোর শিরোপা জেতানো গোল এদেরই করতে পারেন বলে নাকি ম্যাচের আগেই বলেছিলেন তারকা এই মিডফিল্ডার।
  • রোনালদোর জন্য এই জয়: পেপে
    চোট নিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়া ক্রিস্তিয়ানো রোনালদোই ইউরো জয়ের জন্য পর্তুগালের অনুপ্রেরণা ছিল বলে জানিয়েছেন দেশটির ডিফেন্ডার পেপে।
  • ফ্রান্সকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন পর্তুগাল
    শেষ পর্যন্ত মাঠে না থাকলেও স্বপ্নপূরণ হলো ক্রিস্তিয়ানো রোনালদোর। ফ্রান্সকে একমাত্র গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোর শিরোপা জিতেছে পর্তুগাল।
  • শোয়াইনস্টাইগারকে অবসরের পরামর্শ বালাকের
    ইউরোর সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়া জার্মানির অধিনায়ক বাস্টিয়ান শোয়াইনস্টাইগারকে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক তারকা মাইকেল বালাক।
  • ভুটান ম্যাচের প্রাথমিক দলে ৩ নতুন মুখ
    এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফে ভুটানের বিপক্ষে ম্যাচের জন্য প্রাথমিক দলে তিন নতুন খেলোয়াড় কাওসার আল রাব্বী, জাফর ইকবাল ও মোহাম্মদ আব্দুল্লাহ ঠাঁই পেয়েছেন।
  • মেসিকে ছাড়া ফুটবল ফুটবলই নয়: নেইমার
    জাতীয় দল থেকে লিওনেল মেসির অবসরের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা আছে নেইমারের। তবে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ডকে ছাড়া আন্তর্জাতিক ফুটবল কল্পনাই করতে পারছেন না তার এই বার্সেলোনা সতীর্থ। 
  • ‘মেসি-রোনালদোর কাতারে গ্রিজমান’
    পর্তুগালের বিপক্ষে ইউরোর ফাইনালের আগে অঁতোয়ান গ্রিজমানেক প্রশংসায় ভাসাচ্ছেন ফ্রান্সের সাবেক আর বর্তমান খেলোয়াড়রা। সতীর্থ বাকারি সানিয়ার কাছে তারকা এই ফরোয়ার্ড লিওনেল মেসি আর ক্রিস্তিয়ানো রোনালদোর কাতারের। আর সাবেক তারকা থিয়েরি অঁরি মনে করেন, মিশেল প্লাতিনি- জিনেদিন জিদানদের সঙ্গে তুলনার যোগ্য গ্রিজমান।
  • ‘পর্তুগালকে জেতাতে পারে রোনালদোর সাফল্য-ক্ষুধা’
    দেশের হয়ে একটি শিরোপা জিততে উন্মুখ হয়ে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তারকা এই ফরোয়ার্ডের সাফল্য-ক্ষুধাই পর্তুগালকে ইউরোর ফাইনাল জেতাতে পারে বলে মনে করেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • রোনালদোর স্বপ্নপূরণের শেষ বাধা ছন্দময় ফ্রান্স
    দেশের জন্য একটি শিরোপা জয়ের স্বপ্ন ক্রিস্তিয়ানো রোনালদোর বহু দিনের। এই লক্ষ্য অর্জনের শেষ ধাপে এসে দাঁড়িয়ে আছেন এই ফরোয়ার্ড। পুরো পর্তুগাল দলেরই বিশ্বাস, এবার তারা পারবে, এখন তাদের সাফল্য অর্জনের সময়। তবে স্বপ্ন আর বিশ্বাসের পূর্ণতা দিতে তাদের পেরোতে হবে ছন্দময় ফ্রান্সের বাধা।
  • আবার রোনালদোর মুখোমুখি গ্রিজমান
    ক্লাব আর আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ছয় সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো ফাইনালে মুখোমুখি হচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদো আর অঁতোয়ান গ্রিজমান। ইউরোর ফাইনালে পর্তুগাল আর ফ্রান্স ম্যাচের ভাগ্য এ দুজনের কেউই গড়ে দিতে পারেন বলে মনে করেন অনেকই।
  • মেসিকে পেছনে ফেলার সুযোগ রোনালদোর
    তারকাশোভিত ক্যারিয়ারে সাফল্যের আরেকটি নক্ষত্র যোগ করার হাতছানি ক্রিস্তিয়ানো রোনালদোর সামনে। এই সুযোগ কাজে লাগাতে পারলে তুমুল প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকেও এক দিক থেকে পেছনে ফেলতে পারবেন পর্তুগালের অধিনায়ক।
  • নেইমারের মধ্যে রোনালদিনিয়োকে দেখেন দেনিস সুয়ারেস
    সতীর্থদের নিয়ে উচ্ছ্বসিত সম্প্রতি আবার বার্সেলোনায় ফেরা দেনিস সুয়ারেস। নেইমারের মধ্যে কাতালান ক্লাবটির সাবেক তারকা রোনালদিনিয়োর ছায়া দেখতে পান এই আক্রমণাত্মক মিডফিল্ডার। আর লিওনেল মেসি তার কাছে বিশ্বের সেরা ফুটবলার।
  • অভিযোগ থেকে নেইমারের মুক্তিতে বার্সায় স্বস্তি
    নেইমার দুর্নীতি ও প্রতারণার একটি অভিযোগ থেকে মুক্তি পাওয়ায় বার্সেলোনায় স্বস্তির বাতাস বইছে।
  • মাতুইদির বর্ষসেরা গ্রিজমান
    আতলেতিকো মাদ্রিদের হয়ে অসাধারণ একটি মৌসুম কাটিয়ে আসা অঁতোয়ান গ্রিজমান ইউরোতেও আলো ছড়িয়ে যাচ্ছেন। তারকা এই ফরোয়ার্ডের পারফরম্যান্সে মুগ্ধ তার ফ্রান্স দলের সতীর্থ ব্লেইস মাতুইদি বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে তাকেই এগিয়ে রাখছেন।
  • ফ্রান্স ফেভারিট কিন্তু জিতবে পর্তুগাল: রোনালদো
    ইউরোর ফাইনালে স্বাগতিক ফ্রান্সকেই ফেভারিট মানছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে পর্তুগালের তারকা এই ফরোয়ার্ডের বিশ্বাস, শিরোপা তার দলই জিতবে।
  • অভিযোগ থেকে মুক্তি নেইমারের
    দুর্নীতি ও প্রতারণার একটি অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন নেইমার। বার্সেলোনার এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বিরুদ্ধে ব্রাজিলের এক বিনিয়োগ প্রতিষ্ঠানের করা অভিযোগ খারিজ করে দিয়েছেন স্পেনের হাই কোর্ট।
  • মেসিকে আরও অনেক বছর চায় বার্সা
    বার্সেলোনার সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের বিশ্বাস, চুক্তির মেয়াদ বাড়িয়ে ২০১৮ সালের পরেও কাম্প নউয়ে থাকবেন লিওনেল মেসি।
  • বার্সার সঙ্গে নেইমারের ৫ বছরের নতুন চুক্তি
    নেইমারের বার্সেলোনা ছাড়ার সম্ভাবনা নিয়ে দীর্ঘ দিন ধরে চলা গুঞ্জনের অবসান হয়েছে। স্পেনের ক্লাবটির সঙ্গে ৫ বছরের নতুন চুক্তি করেছেন ব্রাজিলের এই ফরোয়ার্ড।
  • ম্যান সিটিতে স্পেনের নলিতো
    স্পেনের ক্লাব সেল্তা ভিগো থেকে ফরোয়ার্ড নলিতোকে দলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। স্প্যানিশ এই ফুটবলারের সঙ্গে চার বছরের চুক্তি করার কথা শুক্রবার জানিয়েছে ইংল্যান্ডের ক্লাবটি।
  • গোল না পাওয়া রোনালদোয় মুগ্ধ পর্তুগাল কোচ
    ক্রিস্তিয়ানো রোনালদো গোল না পেলেও পোল্যান্ডের বিপক্ষে তার খেলায় মুগ্ধ ফের্নান্দো সান্তোস। ভালো খেলতে হলে তারকা এই ফরোয়ার্ডের যে গোল পেতেই হবে তা মনে করেন না পর্তুগালের কোচ।
  • শিরোপা দেখছেন রোনালদো
    দেশের হয়ে একটি শিরোপা জিততে মরিয়া হয়ে আছেন ক্লাব ফুটবলে অনেক সাফল্য পাওয়া ক্রিস্তিয়ানো রোনালদো। পোল্যান্ডকে হারিয়ে ইউরোর সেমি-ফাইনালে ওঠার পর পর্তুগাল অধিনায়ক আশা করছেন, এবারই হয়ত কাঙ্ক্ষিত সেই সাফল্য ধরা দেবে।
  • ‘মেসি আমাদের পরিত্যাগ করেছে’
    আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসির জাদুকরী খেলা আর দেখা যাবে না, এটা মেনে নিতে পারছে না বেশিরভাগ মানুষ। ব্রাজিলের কিংবদন্তি ফরোয়ার্ড রোনালদোর মনে হচ্ছে, ফুটবল বিশ্বকে যেন পরিত্যাগ করেছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • স্পেনের কোচের পদ ছাড়ছেন দেল বস্ক
    স্পেনের ফুটবল ফেডারেশনের সঙ্গে আট বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন ভিসেন্তে দেল বস্ক। ইউরোর শেষ ষোলো থেকে বাদ পড়া দেশটির এই কোচ তার পদ থেকে সরে দাঁড়াবেন বলে নিশ্চিত করেছেন।
  • টাইব্রেকারে জিতে সেমি-ফাইনালে রোনালদোরা
    টানটান উত্তেজনার ম্যাচে শেষ হাসি পর্তুগালের। নির্ধারিত ও অতিরিক্ত সময় ১-১ সমতার পর টাইব্রেকারে পোল্যান্ডকে ৫-৩ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ চারে পৌঁছেছে ক্রিস্তিয়ানো রোনালদোর দেশ।
  • ম্যানচেস্টার ইউনাইটেডে যাচ্ছেন ইব্রাহিমোভিচ
    ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে যাচ্ছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। গত মৌসুমে পিএসজির হয়ে দুর্দান্ত সময় কাটানো এই সুইডিশ স্ট্রাইকার নিজেই ইংল্যান্ডের ক্লাবটিতে যোগ দেওয়ার খবর নিশ্চিত করেছেন।
  • সিমেওনেকে কোচ করতে চায় আর্জেন্টিনা
    দিয়েগো সিমেওনেকে জাতীয় দলের কোচ হিসেবে চায় আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তবে সাফল্য এনে দেওয়া আর্জেন্টাইন এই কোচকে ছাড়তে চায় না তার ক্লাব আতলেতিকো মাদ্রিদ।