• এবার ছয় ভেন্যুতে প্রিমিয়ার লিগ
    প্রিমিয়ার লিগের গত মৌসুমের খেলা হয়েছে চার ভেন্যুতে। এবার ভেন্যুর সংখ্যা বেড়েছে দুটি। এর পাশাপাশি আরও দুটি ভেন্যু প্রয়োজনের কথা ভেবে বাছাই করে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • প্রতিক্রিয়া নেই জেমির, গণমাধ্যম এড়িয়ে গেলেন ব্রুসন
    হঠাৎ করেই পট পরিবর্তন। জাতীয় দলের কোচের চেয়ারে জেমি ডের জায়গায় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন! তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এমন সিদ্ধান্তে কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি জেমি। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি ব্রুসনও।
  • জেমিকে ‘ছুটি’, বাংলাদেশের দায়িত্বে ব্রুসন
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডেকে দুই মাসের ‘ছুটি’ দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস দলের হাল ধরবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • ফাইনাল খেলতে ‘১০ পয়েন্ট’ চাই: জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা বাংলাদেশের সঙ্গী। আরেকটি সাফ দুয়ারে কড়া নাড়তেই ব্যর্থতায় ভরা অতীত উঠে আসছে আলোচনায়। এমনকি বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও দেখাচ্ছেন না বড় স্বপ্ন। তবে, সুযোগ যে আছে, মানছেন তিনি।
  • কিংসলেকে খেলানোর জন্য বাফুফের দৌড়ঝাঁপ
    ফিফা ও এএফসির ছাড়পত্র না পাওয়ায় নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারেননি এএফসি কাপে। তবে সাফ চ্যাম্পিয়নশিপের দলের খেলোয়াড় হিসেবে এই ফরোয়ার্ডের নাম নিবন্ধন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে এখনও তার বাংলাদেশের হয়ে খেলার বিষয়টি নিয়ে কাটেনি অনিশ্চয়তা।
  • সাফে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা
    রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হতে যাওয়া এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • মালদ্বীপে হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রতিযোগিতাটি হওয়ার কথা ছিল বাংলাদেশে। গত জুলাইয়ের শেষ দিকে সিদ্ধান্ত বদলায় বাফুফে। এরপর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজনে আগ্রহ দেখিয়েছিল নেপাল, মালদ্বীপ। একটু-আধটু আগ্রহ ছিল ভারতেরও। শেষ পর্যন্ত কোভিড-১৯ পরিস্থিতিতে নিরাপত্তার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে আয়োজক হিসেবে মালদ্বীপকে বেছে নিয়েছে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন।
  • টোকিও অলিম্পিকস: ফুটবলে আর্জেন্টিনার প্রথম জয়
    হোঁচট খেয়ে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্ট শুরু করা আর্জেন্টিনা ঘুরে দাঁড়িয়েছে পরের ম্যাচে। মিশরকে হারিয়ে পেয়েছে প্রথম জয়ের স্বাদ।
  • রিশার্লিসনের হ্যাটট্রিকে জার্মানিকে হারাল ব্রাজিল
    প্রথমার্ধেই দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন রিশার্লিসন। ব্রাজিল ম্যাচ নিল মুঠোয়। দ্বিতীয়ার্ধে জার্মানি ঘুরে দাঁড়ালেও পেরে ওঠেনি। অলিম্পিকের ফুটবল ইভেন্টের সোনার মুকুট ধরে রাখার মিশনে দারুণ শুরু পেয়েছে ব্রাজিল।
  • ফুটবলে হার দিয়ে অলিম্পিক যাত্রা শুরু আর্জেন্টিনার
    প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াবে কী, উল্টো আবারও গোল খেল আর্জেন্টিনা। টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টে দলটির যাত্রাও শুরু হলো হার দিয়ে।
  • চ্যাম্পিয়নশিপ লিগ শুরু রোববার
    প্রিমিয়ার লিগে ওঠার সিঁড়ি বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ শুরু হচ্ছে আগামী রোববার।
  • ঢাকায় পৌঁছেছে নেপাল দল
    বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় পৌঁছেছে নেপাল জাতীয় ফুটবল দল।
  • কলকাতা মোহামেডানে যাওয়ার খবর গুজব: জামাল
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে প্রথম অনুশীলন সারলেন দলের সঙ্গে। জানালেন জয়ের লক্ষ্যের কথা। একই সঙ্গে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া উড়িয়ে দিলেন কলকাতা মোহামেডানে যাওয়ার খবর, পরিষ্কার বলে দিলেন-ওসব গুজব।
  • তরুণদের সঙ্গে লড়াইয়ের চ্যালেঞ্জ নিচ্ছেন মামুনুল
    জামাল ভূইয়া, সোহেল রানা, মোহাম্মদ ইব্রাহিম, রবিউল ইসলামদের ভিড়ে দলের মাঝমাঠে জায়গা পাওয়া মামুনুল ইসলামের জন্য কঠিনই। তবে তরুণদের সঙ্গে লড়াইয়ের চ্যালেঞ্জ নিচ্ছেন ৩১ বছর বয়সী এই মিডফিল্ডার। জানালেন, আঁটঘাট বেঁধে অনুশীলন করছেন নেপাল ম্যাচে সেরা একাদশে জায়গা পেতে।
  • পারভেজের চোখে ‘একেক জনের ফিটনেস একেক রকম’
    দ্বিতীয় দিনের অনুশীলনে বল নিয়ে ব্যক্তিগত ও দলীয় দুইভাবেই কাজ হলো। রানিংও হলো। দুই দিনের অনুশীলন দেখে সাদ-সোহেল-রানাদের ফিটনেসে ভিন্নতা দেখেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। জানালেন, একেক জনের ফিটনেসের অবস্থা একেক রকম।
  • নেপালের বিপক্ষে ‘প্রতিশোধের’ লক্ষ্য সাদদের
    শুরুতে ১৪ জন কোভিড-১৯ রিপোর্ট নিয়ে ক্যাম্পে যোগ দিয়েছিল। পরে যোগ হয় আরও দুই জন-রিয়াদুল হাসান ও রায়হান হাসান। ১৬ জন নিয়ে প্রথম অনুশীলন সেশন শেষে নেপাল ম্যাচ নিয়ে নিজেদের অভিমত জানালেন সাদ উদ্দিন ও রহমত মিয়া। দুজনেই প্রত্যয়ী কণ্ঠে জানালেন প্রতিশোধ নেওয়ার লক্ষ্য।
  • ফুটবলারদের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’
    লম্বা সময় পর শুরু হওয়া অনুশীলনে সাদ-রায়হানদের ফিটনেস কোন পর্যায়ে আছে, সেটা খতিয়ে দেখতে হলো কুপার টেস্ট। ফুটবলারদের হার্টরেট, স্ট্যামিনা এবং স্পিড দেখে সন্তুষ্টি জানালেন ফিজিও ফুয়াদ হাসান হাওলাদার। দিলেন স্বস্তির খবর; ক্যাম্পের অনুশীলনেও খেলোয়াড়দের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’।
  • প্রবীণতম পেশাদার ফুটবলার মিশরের বাহাদের
    রেকর্ড বইয়ে নাম লেখানোর পথচলা শুরু করেছিলেন গত মার্চে। কোভিড-১৯ মহামারীর কারণে থমকে যেতে হয়েছিল কিছু সময়ের জন্য। তবে লক্ষ্যে অবিচল থেকে প্রায় ৭৫ বছর বয়সী মিশরের এজেদিন বাহাদের ঠিকই হয়ে গেলেন বিশ্বের প্রবীণতম পেশাদার ফুটবলার।
  • বাতিল হলো সাফের বয়সভিত্তিক প্রতিযোগিতা
    করোনাভাইরাসের থাবায় ২০২০ সালের সাফের বয়সভিত্তিক প্রতিযোগিতাগুলোও বাতিল হয়ে গেল। জাতীয় দলের আসর সাফ চ্যাম্পিয়নশিপ স্থগিত হয়েছিল আগেই।
  • ৩ অক্টোবর নির্বাচনের ভাবনা বাফুফের
    ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার সঙ্গে আলোচনা করে নির্বাচনের চূড়ান্ত দিনক্ষণ জানাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আপাতত আগামী ৩ অক্টোবর নির্বাচন আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত জানিয়েছে বাফুফে।
  • তিন ধাপে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেবেন ফুটবলাররা
    প্রাথমিক দল ঘোষণা হয়ে গেছে আগেই, এবার প্রস্তুতি শুরুর পালা। করোনাভাইরাস সংক্রমণের সতর্কতা হিসেবে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ধাপে ধাপে খেলোয়াড়দের যোগ দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে।
  • জামালদের ফিটনেস নিয়ে 'ভাবছেন না' ডে
    করোনাভাইরাসের থাবায় প্রায় পাঁচ মাস খেলার বাইরে জামাল-জীবনরা। তবে শিষ্যদের ফিটনেস নিয়ে খুব একটা চিন্তিত নন জেমি ডে। হোয়াটসঅ্যাপে দলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা বাংলাদেশ কোচের বিশ্বাস, নির্দেশনা মেনে কাজ করেছে ছেলেরা।
  • নতুনদের সঙ্গে কাজ করতে মুখিয়ে ডে
    বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে চার নতুন মুখ পেয়ে খুশি জেমি ডে। তরুণদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই ইংলিশ কোচ।
  • বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ফিনল্যান্ড প্রবাসী তারিক
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিক রায়হানসহ প্রাথমিক দলে ঠাঁই পেয়েছেন আরও তিন নতুন মুখ।
  • চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের লুৎফর রহমান
    স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় লুৎফর রহমান আর নেই। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার সকালে যশোরের লোন অফিসপাড়া বাসভবনে মারা গেছেন দেশের স্বাধীনতা সংগ্রামের এই ফুটবল যোদ্ধা।
  • পল স্মলিকে ফেরাতে চায় বাফুফে
    তিন বছর দায়িত্ব পালন করে গত অক্টোবরে চলে যাওয়া পল স্মলিকে আবারও টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পদে ফেরাতে আগ্রহী বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দুই বছরের জন্য এই অস্ট্রেলিয়ানকে দায়িত্ব দিতে চায় দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।
  • মাকে বাঁচাতে ফুটবলার বাঁধনের আকুতি
    মায়ের একটি কিডনি প্রতিস্থাপন করতে সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন ময়মনসিংহের উঠতি ফুটবলার জাহিদ আহসান বাঁধন।
  • বিশ্বকাপ বাছাইয়ের ‘নতুন শুরুতে’ পয়েন্ট চায় বাংলাদেশ
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে নতুন চুক্তির পর ইংল্যান্ডে বসেই আগামী দিনের ছক কষতে শুরু করেছেন জেমি ডে। তার পরিকল্পনায় সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের পরের চার ম্যাচ থেকে পয়েন্ট তুলে নেওয়ার বিষয়টি।
  • ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তিটা সেরে নিল বাফুফে
    জেমি ডের হাতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থাকার বিষয়টা মোটামুটি নিশ্চিতই ছিল। আলোচনা চলছিল চুক্তি বাড়ানোর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আনুষ্ঠানিকতা সারতে দুই পক্ষ ছিল অপেক্ষায়। সে অপেক্ষার ইতি টেনে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আরও দুই বছরের জন্য ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তি সেরে নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • জামাল-জীবনদের সালাউদ্দিনের পরামর্শ
    করোনাভাইরাসের ছোবলে স্থগিত হয়ে থাকার পর বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ পর্যন্ত বাতিলই করে দিয়েছে ফুটবল ফেডারেশন। বাড়িতে ছুটি কাটাচ্ছেন খেলোয়াড়রা। বাইরে বেরুনোর ব্যাপারে বিধিনিষেধ থাকায় ফিটনেস ধরে রাখা হয়ে গেছে দায়। এমন পরিস্থিতিতে ফিটনেস ধরে রাখার জন্য খেলোয়াড়দের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি ও সাবেক ফরোয়ার্ড কাজী সালাউদ্দিন।
  • ফিফার প্রশংসার কথা ভেবে জার্সি নিলামে তুলিনি : তৈয়ব হাসান
    তিনি পর্দার অন্তরালের মানুষ। মিতভাষীও। কথা বলতে চাইতেন না এমনকি গণমাধ্যমের সঙ্গেও। সেই মানুষটিই সম্প্রতি আলোচনার জন্ম দিয়েছেন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দুঃসময়ের মধ্যে থাকা মানুষের সহায়তার জন্য জার্সি নিলামে তুলে। ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামানের জার্সি নিলামে বিক্রি হয়েছে ৫ লাখ ৫৫ হাজার টাকায়! তার উদ্যোগের প্রশংসা করে চিঠি দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। আন্তর্জাতিক অঙ্গনে দেড় যুগ ম্যাচ পরিচালনা করা এই রেফারি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় কথা বললেন তার জার্সির নিলাম ও ফুটবলময় জীবনের নানা বাঁক নিয়ে।
  • বিদেশিরাও যোগ দিয়েছিল আলফাজদের উদযাপনে
    আসরের হিসেবে ৭টি, আর সময়ের হিসেবে প্রায় দেড় দশক। দীর্ঘ সেই অপেক্ষার অবসান ঘটিয়ে এসএ গেমসের ফুটবলের অধরা সোনার পদকের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। নেপালের দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশের উচ্ছ্বাস তাই ছিল বাঁধভাঙা। এরপর উদযাপনের ঢেউ আছড়ে পড়ল টিম হোটেলে। এবার বাংলাদেশের উৎসবে সামিল বিদেশিরাও! ১৯৯৯ এসএ গেমস ফুটবলের সোনা জয়ের নায়ক আলফাজ আহমেদ স্মৃতির সাগরে ডুব দিয়ে তুলে আনলেন আরও মণি-মুক্তা।
  • করোনাভাইরাস: ম্যাচ স্থগিতের মেয়াদ বাড়াল এএফসি
    প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় সব ধরনের আঞ্চলিক ম্যাচ আগামী জুন পর্যন্ত স্থগিত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • করোনাভাইরাস: পিছিয়ে যেতে পারে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে বিশ্বের অনেক দেশে খেলাধুলা স্থগিত হয়ে গেছে। এর প্রভাব পড়তে পারে সাফ চ্যাম্পিয়নশিপে। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর নির্ধারিত সময়ে শুরু নাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
  • ৭৫ বছর বয়সে পেশাদার ফুটবল, অভিষেকে গোল
    ৩০ পার হলেই গায়ে লেগে যায় বয়সী খেলোয়াড়ের তকমা। ৩৫ পার হলে রীতিমত ‘বুড়ো’। সেখানে মিশরের এজেদিন বাহাদের খেলতে শুরু করলেন ৭৫ বছর বয়সে! শুধু পুরো ম্যাচই খেলেননি, একটি গোল করে রাঙিয়েছেন অভিষেকের উপলক্ষ্যও। আরেকটি ম্যাচে পুরো ৯০ মিনিট মাঠে থাকলেই প্রবীণতম পেশাদার ফুটবলারের রেকর্ড গড়বেন তিনি।
  • খেলতে গিয়ে প্রাণ হারালেন নাইজেরিয়ান ফুটবলার
    নাইজেরিয়ান প্রিমিয়ার লিগে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়েছিলেন নাসারাওয়া ইউনাইটেডের ডিফেন্ডার চিনেমে মার্টিন্স। হাসপাতালে নেওয়ার পর মারা যান নাইজেরিয়ান এই ফুটবলার।
  • হ্যাটট্রিকের পথে এমবাপের চোখ ধাঁধানো গোল
    লিওকেঁ উড়িয়ে টানা ষষ্ঠবারের মত পিএসজিকে ফরাসি কাপের ফাইনালে নেয়ার পথে দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপে। এর মধ্যে ফরাসি এই ফরোয়ার্ডের দ্বিতীয় গোলটি নজর কেড়েছে সবার।
  • ফুটবলের যে চূড়ায় শুধুই সিনক্লেয়ার
    পুরুষ ও নারী ফুটবল মিলে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের কীর্তি গড়েছেন কানাডার নারী দলের অধিনায়ক ক্রিস্টিন সিনক্লেয়ার। ভেঙেছেন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ফরোয়ার্ড অ্যাবি ওয়ামব্যাকের রেকর্ড।
  • টিভি সূচি (বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯)
  • নেপালকে হারাতে পারলেই ফুটবলের ফাইনালে বাংলাদেশ
    পয়েন্ট টেবিল ও গোল পার্থক্যে নেপালের চেয়ে পিছিয়ে থাকলেও এসএ গেমসের ছেলেদের ফুটবলে ফাইনালে ওঠার সুযোগ আছে বাংলাদেশের। সেক্ষেত্রে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জিততে হবে জেমি ডের দলকে।
  • ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য জামালের
    ফুটবলের সূচি নিয়ে নেপাল ছাড়া বাকি সব দলের কোচই ক্ষোভ উগরে দিয়েছিলেন টুর্নামেন্ট শুরুর আগের সংবাদ সম্মেলনে। সেই সূচির সুযোগই এবার কাজে লাগাতে চাইছে বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য।
  • জিতেই খুশি বাংলাদেশ কোচ ডে
    অবশেষে জয়ের দেখা পাওয়া গেছে বলেই খুশি বাংলাদেশ কোচ জেমি ডে। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে গোলের সুযোগ নষ্ট হলেও হতাশ নন তিনি।
  • ফুটবলে অবশেষে জিতল বাংলাদেশ
    হারে শুরু। দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খোয়ানো। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে অবশেষে বাংলাদেশ জয়ের দেখা পেল তৃতীয় ম্যাচে এসে।
  • এবার মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের হোঁচট
    প্রথম ম্যাচের হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ ফুটবল দল। আত্মঘাতী গোলে এগিয়ে গেলেও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে মালদ্বীপের কাছে শেষ পর্যন্ত পয়েন্ট হারিয়েছে জেমি ডের দল।
  • ভুটানের কাছে হেরে গেল বাংলাদেশ
    ম্যাচের আগে প্রস্তুত ও আত্মবিশ্বাসে ভরপুর এক দলের চিত্র ফুটিয়ে তুলেছিলেন কোচ জেমি ডে। মাঠের লড়াইয়ে দেখা মিলল উল্টোটা। সাদামাটা পারফরম্যান্সে ভুটানের কাছে হেরে দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে যাত্রা শুরু করল বাংলাদেশ।
  • সূচি দেখে ক্ষুব্ধ বাংলাদেশ কোচ, সতর্ক ভুটানকে নিয়ে
    প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি আছে। আত্মবিশ্বাসও ভরপুর। তার পরও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলের মুকুট পুনরুদ্ধারের অভিযান শুরুর আগে ভীষণ বিরক্ত জেমি ডে। নিজেদের প্রস্তুতি, লক্ষ্য নিয়ে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে যত কথা বললেন, তার চেয়েও বেশি ক্ষোভ উগরে দিলেন ঠাসা সূচি নিয়ে!
  • বল দখলে রাখার চর্চা জামাল-জীবনদের
    প্রত্যাশা একটাই-এসএ গেমসে ফুটবলের মুকুট ফিরে পাওয়া। কাঠমাণ্ডুর তীব্র ঠাণ্ডা, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা, টানা খেলার সূচির মতো প্রতিবন্ধকতা ঘিরে ধরেছে বাংলাদেশ ফুটবল দলকে। তবে সব বাধা জয় করে স্বপ্ন পূরণের আলোয় উদ্ভাসিত হওয়ার ছক কষছেন কোচ জেমি ডে।
  • এসএ গেমসের ফুটবলে সেরা হওয়াই একমাত্র লক্ষ্য বাংলাদেশের
    পাঁচ দিনের মধ্যে ৪টি ম্যাচ। ক্লান্তি ঝেড়ে সতেজ হয়ে পরের ম্যাচে নামা একটু কঠিনই জীবন-রবিউলদের জন্য। কিন্তু বাংলাদেশ দলের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর পরিষ্কার কথা- দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে সেরা না হয়ে দেশে ফেরাটা দলের জন্য ব্যর্থতা বলেই গণ্য হবে।
  • এসএ গেমসে ছেলেদের ফুটবলে নেই ভারত
    বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলছিল দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে খেলবে না ভারত। ভারতের না খেলায় বিষয়টি জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনও। গুঞ্জন শেষ হলো অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের ঘোষণায়।
  • ভারত থাকলেও জামাল-জীবনদের চাওয়া সোনালী সাফল্য
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে ভারতের খেলা নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও। তবে জামাল ভূইয়া, নাবীব নেওয়াজ জীবনরা তা নিয়ে ভাবছেন না মোটেও। প্রতিপক্ষ যেই হোক, সোনার পদক পুনরুদ্ধারই মূল লক্ষ্য বাংলাদেশের।
  • ফুটবল দল নেপাল যাচ্ছে বুধবার
    দক্ষিণ এশিয়ান গেমসে ফুটবলে সোনা জয়ের মিশনে আগামী বুধবার নেপালে রওনা দেবে বাংলাদেশ দল।
  • এসএ গেমসের জন্য বসুন্ধরা কিংস খেলোয়াড় ছাড়বে মঙ্গলবার
    দক্ষিণ এশিয়ান গেমসের বাংলাদেশ ফুটবল দলে থাকা আট খেলোয়াড়কে আগামী মঙ্গলবার ছাড়তে রাজি হয়েছে বসুন্ধরা কিংস।
  • চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে গতবারের চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের অন্য দল ভুটান।
  • নির্ভার থেকে সাফল্যের লক্ষ্য বাংলাদেশের
    অপেক্ষার দিন গুণে কেটে গেছে প্রায় ৯টি বছর। এসএ গেমস ফুটবলে সবশেষ সোনার পদক জয়ের স্মৃতিটা ফিকে হয়ে গেছে। না পারার বৃত্ত থেকে বেরিয়ে এবার প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যেতে উন্মুখ বাংলাদেশ। তবে কোচ জেমি ডে বরাবরের মতোই সাধবানী, কৌশলী। নির্ভার থেকে নিজেদের সেরাটা মেলে ধরে সর্বোচ্চ ফল পাওয়ার চিরায়ত ছকেই থাকছেন তিনি।
  • এসএ গেমসের ফুটবল দলে জামাল-ইয়াসিন-জীবন
    দক্ষিণ এশিয়ান গেমসের জন্য ২০ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অনূর্ধ্ব-২৩ বছর বয়সীদের নিয়ে হওয়া এই ইভেন্টে তিন জন সিনিয়র খেলোয়াড় খেলানোর সুযোগ আছে। সিনিয়র কোটায় দলে ঠাঁই পেয়েছেন জামাল ভূইয়া, ইয়াসিন খান ও নাবীব নেওয়াজ জীবন।
  • শক্তিশালী ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    সল্ট লেকে ভারতের বিপক্ষে ড্র জোগাচ্ছে সাহস। ওমানি লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে পাওয়া জয় দিচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। বিশ্বকাপ বাছাইয়ে ওমানের বিপক্ষে ম্যাচ নিয়ে তাই আশাবাদী বাংলাদেশ কোচ জেমি ডে। শক্তিশালী প্রতিপক্ষকে আটকাতে রক্ষণ জমাট রাখার পাশাপাশি সুযোগ কাজে লাগানোয় জোর দিচ্ছেন এই ইংলিশ কোচ।
  • ওমানের শক্তি-দুর্বলতা জানি: জামাল
    শক্তিশালী ওমানকে সমীহ করছেন জামাল ভূইয়া। তবে ভয়ে গুটিয়ে যাচ্ছেন না। সতীর্থের সামর্থ্যে আস্থা রেখে বাংলাদেশ অধিনায়ক জানালেন, প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা দুটোই জানা আছে তাদের।
  • প্রস্তুতি ম্যাচে ওমানের দলকে হারাল বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। প্রীতি ম্যাচে ওমানি লিগের মাসকট ক্লাবকে হারিয়েছে জেমি ডের দল।
  • মাসকটের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মুখোমুখি হওয়ার আগে স্থানীয় লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • ভয়ঙ্কর বিমান যাত্রার আতঙ্ক কাটেনি ফুটবলারদের
    গোলযোগের শুরু উড়াল দেওয়ার আগেই। যান্ত্রিক ত্রুটির কারণে দুই ঘণ্টা পর শুরু হলো যাত্রা। কিন্তু বাংলাদেশ বিমানের বিজি-০২১ ফ্লাইটটি কিছু সময় আকাশে ভাসার পর শুরু আরেক বিপত্তি। শব্দ করে বন্ধ হয়ে গেলো ভেতরের বাতি, এসি! কেঁপে উঠলেন যাত্রীরা। ওমানের পথে থাকা বিমান আবার ফিরে এলো ঢাকায়। সেই বিমানে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররাও। পর দিন আরেকটি ফ্লাইটে নিরাপদে ওমান পৌঁছলেও আগের রাতের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি ফুটবলারদের।
  • বিমানে গোলযোগের পর ওমানে পৌঁছেছে বাংলাদেশ দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পাওয়া বাংলাদেশ জাতীয় দল নিরাপদে ওমানে পৌঁছেছে।
  • বিমানের যান্ত্রিক গোলযোগের কবলে ফুটবল দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির পর সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। রোববার রাতে উড়াল দেওয়ার ঘণ্টাখানেক পর আবার ঢাকায় ফিরে আসে বিমানটি। পরে সোমবার সকালে দেশ ছেড়েছে ফুটবল দল।
  • বড় স্বপ্ন নিয়ে ওমান যাচ্ছে বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ হতে এখনও প্রায় দুই সপ্তাহের মতো বাকি। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগেভাগেই রওনা দিচ্ছে বাংলাদেশ দল। প্রস্তুতি ক্যাম্পও হবে প্রতিপক্ষের আঙিনায়।
  • শেখ কামাল গোল্ড কাপের নায়ক হতে পারেন যারা
    প্রথম আসরের চ্যাম্পিয়ন, বরাবরের মতো আয়োজকও চট্টগ্রাম আবাহনী।  টুর্নামেন্ট শুরু আগেই জানিয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা ফিরে পেতে চায় তারা। গত আসরের সেরা টিসি স্পোর্টসেরও লক্ষ্য থাকবে মুকুট ধরে রাখা।
  • জয় হাতছাড়া করে বাংলাদেশ দলের নির্ঘুম রাত
    ম্যাচ শেষে রাতটা কেমন কাটল? অধিনায়ক জামাল ভূইয়া, একাধিক সুযোগ নষ্ট করা নাবীব নেওয়াজ জীবন, গোলদাতা সাদউদ্দিন সবারই এক কথা-নির্ঘুম কেটেছে। অনেকটা সময় এগিয়ে থেকেও শেষ দিকে গোল হজম করে ভারতকে হারাতে না পারার হতাশা রাতভর পুড়িয়েছে দলের সবাইকে।
  • ভারতের বিপক্ষে পেনাল্টি না পাওয়া নিয়ে আক্ষেপ নেই ডের
    ঘটনা ম্যাচের সপ্তম মিনিটের। রাহুল বাকের ট্যাকলে মোহাম্মদ ইব্রাহিম পড়ে গেলেন ডি বক্সে। পেনাল্টি পেতেই পারতো অতিথিরা! ম্যাচ শেষে ওই প্রসঙ্গে কৌশলী উত্তর দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • বাংলাদেশ কোচের চোখে ভারতের আক্রমণই নেই!
    শেষ দিকে সেট পিস থেকে আদিলের গোল বাদ দিলে বাংলাদেশের জালে ভারতের একমাত্র উল্লেখযোগ্য আক্রমণ ম্যাচের ৬০তম মিনিটে। অন্যদিকে বাংলাদেশের আক্রমণ ফিরেছে গোললাইন থেকে, ক্রসবারে লেগে। জেমি ডে তাই অনায়াসে বলে দিলেন শক্তিশালী ভারতের তেমন কোনো আক্রমণই চোখে পড়েনি তার!
  • রক্ষণকে ১০-এ সাড়ে ৯ দিচ্ছেন বাংলাদেশ কোচ
    শুরু থেকে ইয়াসিন খান, রায়হান হাসান, রহমত মিয়া ও রিয়াদুল ইসলাম রাফি দারুণভাবে সামলেছেন রক্ষণভাগ। পরে রায়হানের বদলি নেমে আলো ছড়িয়েছেন বিশ্বনাথ ঘোষও। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচে তাই রক্ষণভাগের সেনানিদের ১০-এর মধ্যে সাড়ে ৯ পয়েন্ট দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • সিদ্ধান্ত গ্রহণে ভুল ছিল: ভারত কোচ
    বাংলাদেশের কাছে পয়েন্ট হারানোর কারণ খুঁজে পেয়েছেন ভারত কোচ ইগর ইস্তিমাচ। পেছন থেকে দ্রুত বলের জোগান ছিল না এবং ঠিকঠাক সিদ্ধান্ত নেওয়াও হয়নি। ভুলের পুনরাবৃত্তি না করার ‘শিক্ষাটাও’ বাংলাদেশ ম্যাচ থেকে পাওয়ার কথা জানালেন এই ক্রোয়াট।
  • জয়বঞ্চিত হওয়ায় হতাশ ডে
    শক্তিশালী ভারতের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফেরার আনন্দ আছে জেমি ডের। তবে শেষ দিকে গোল খেয়ে জয়বঞ্চিত হওয়ায় হতাশাও আছে বাংলাদেশ কোচের।
  • কলকাতার মহারণে ভারত-বধের স্বপ্ন
    প্রত্যাশা আকাশচুম্বী। কিন্তু অতীত পরিসংখ্যান, বর্তমান বাস্তবতা বলছে ভিন্ন কথা। তাই বাংলাদেশ দলে চলছে অদ্ভুত এক টানাপোড়েন। অধিনায়ক জামাল ভূইয়া প্রত্যয়ী কণ্ঠে জানিয়ে দিয়েছেন, মন ভাঙতে চান ভারতীয়দের। কোচ জেমি ডের সুর অবশ্য অতটা চড়া না। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে পয়েন্ট পাওয়ার লক্ষ্যটা ঠিকই থাকছে।
  • ভারত ম্যাচে বাংলাদেশ কোচের তিন চাওয়া
    খেলোয়াড় হলে মাঠে নেমে যেতাম!-সল্ট লেক স্টেডিয়ামের গ্যালারি দর্শকে ঠাসা থাকবে শুনে সংবাদ সম্মেলনে মজা করে বললেন বাংলাদেশ কোচ জেমি ডে। ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জানালেন, শিষ্যদের কাছে তার তিনটি চাওয়া-জমাট রক্ষণ, শুরুতে গোল হজম না করা এবং সুযোগ কাজে লাগানো।
  • বাংলাদেশকে অবজ্ঞা করলে ফল ভালো হবে না: ভারত কোচ
    প্রশ্নের ধরণে সংবাদ সম্মেলন কক্ষে শুরুতে হাসির রোল। সুনীল ছেত্রী উত্তর দেওয়ার পর আরেক প্রশ্নে ভারত কোচ ইগর ইস্তিমাচ যখন বলা শুরু করলেন, পরিস্থিতি মুহূর্তেই থমথমে। বাংলাদেশকে ছোট করে দেখলে ফল ভালো হবে না-রাশভারী কণ্ঠে বললেন ৫২ বছর বয়সী এই ক্রোয়াট।
  • ভারতীয়দের হৃদয় ভাঙতে চান বাংলাদেশ অধিনায়ক
    বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচে মাঝমাঠ হয়ে উঠতে পারে লড়াইয়ের মূল ময়দান। সুনীল ছেত্রী, আশিক কুরুনিয়ানদের বলের জোগান আটকাতে হলে মাঝমাঠের নিয়ন্ত্রণ মুঠোয় রাখতে হবে বাংলাদেশকে। লক্ষ্য পূরণে প্রত্যয়ী অধিনায়ক জামাল ভূইয়া।
  • ‘বেশি দর্শক এলেই বেস্ট খেলবে বাংলাদেশ’
    সল্ট লেক স্টেডিয়ামের গ্যালারিতে চলবে বিরামহীন তর্জন-গর্জন। প্রতিপক্ষ যাবে ভড়কে। বধের বাকি কাজটুকু সারবে খেলোয়াড়রা। কলকাতার ফুটবল পাগলদের নিয়ে এটা বেশ প্রচলিত কথা। মামুনুল ইসলামের কথাগুলো অজানা নয়। কিন্তু মাঠের লড়াই শুরুর আগে ভারতের সমর্থকদের বার্তা দিয়ে দিলেন এই মিডফিল্ডারও-বেশি দর্শক এলেই সেরাটা খেলবেন তারা।
  • সুনীল চ্যালেঞ্জ নিতে প্রস্তুত রানা-রায়হান
    ভারত-বাংলাদেশ ম্যাচের আবহে একটি নাম ঘুরে ফিরে আসছে-সুনীল ছেত্রী। কারণ, তার নামের পাশে জ্বলজ্বল করছে দারুণ পরিসংখ্যান; ১১২ ম্যাচে ৭২ গোল। বাংলাদেশের অনুশীলনে তাই বাড়তি গুরুত্ব পাচ্ছে তারকা এই ফরোয়ার্ডকে দ্যুতিহীন করে রাখার কৌশল। যার ওপর দায়িত্ব পড়তে পারে পরিকল্পনা বাস্তবায়নের সেই ডিফেন্ডার রায়হান হাসান ও গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও প্রত্যয়ী কণ্ঠে জানালেন ‘সুনীল চ্যালেঞ্জ’ নিতে প্রস্তুত তারা।
  • ‘ভারতের বিপক্ষে টাইট ম্যাচ হবে’
    বরাবরই তিনি স্বল্পভাষী। লম্বা-চওড়া প্রশ্নের উত্তর দেন একবাক্যে। পারলে তো ‘হু-হ্যাঁ-না’ এই তিন শব্দে সেরে দিতে চান। সেই সত্যজিৎ দাস রুপু সল্ট লেক স্টেডিয়ামে এবারের ভারত-বাংলাদেশ দ্বৈরথ নিয়ে দারুণ শিহরিত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সাবেক এই তারকা মিডফিল্ডার জানালেন-ভারতের বিপক্ষে ‘টাইট’ ম্যাচ উপহার দিবে তার উত্তরসূরিরা।
  • ভারতের বিপক্ষে লক্ষ্য একটাই-পয়েন্ট চাই
    বিশ্বকাপ বাছাইয়ে এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি বাংলাদেশ। ভারত ম্যাচ সামনে রেখে তাই শিষ্যদের কাছে চাওয়া জানিয়ে দিয়েছেন কোচ জেমি ডে-যে কোনো মূল্যে পয়েন্ট চান তিনি।
  • ভারত ম্যাচে ফিনিশিংয়ে গুরুত্ব বাংলাদেশ কোচের
    কাতার ম্যাচে নষ্ট হয়েছে অনেক সুযোগ। হতাশায় পুড়তে হয়েছে জীবন-বিপলু-সুফিলদের। দলকে হতে হয়েছে হারের বেদনায় নীল। ভারত ম্যাচ সামনে রেখে তাই গুরুত্বপূর্ণ মুহূর্তে চাপ সামলে ঠিকঠাক ফিনিশিংয়ের দিকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • লক্ষ্যপূরণের আনন্দ কাতার কোচের
    বৃষ্টিতে কর্দমাক্ত হয়ে যাওয়া মাঠ নিয়ে আছে অনুযোগ। তবে জয়ের পর আর এই ব্যাপারে খুব একটা মাথা ঘামাচ্ছেন না ফেলিক্স সানচেস। বাংলাদেশ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ফেরার আনন্দটাই বেশি কাতার কোচের কণ্ঠে।
  • সুযোগ নষ্টের হতাশা পোড়াচ্ছে কোচকে
    সুযোগের কোনোটা ফিরে এলো গোল লাইন থেকে। কোনোটা নষ্ট হলো দুর্বল হেডে, শটে। বিশ্বকাপ বাছাইয়ে শক্তিশালী কাতারের বিপক্ষে নষ্ট হওয়া সুযোগগুলো পোড়াচ্ছে জেমি ডেকে। শিষ্যদের পারফরম্যান্সের করলেন প্রশংসাও।
  • লড়াই করে কাতারের কাছে হারল বাংলাদেশ
    লড়াকু ফুটবলের পসরা মেলে ধরলো দল। দারুণ কয়েকটা সুযোগও পেল। মিলল না শুধু গোলের দেখা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী কাতারের কাছে শেষ পর্যন্ত হারল বাংলাদেশ।
  • শক্তিশালী কাতারের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    ১৯৭৯ সালের পর কেটে গেছে চার দশক। এশিয়ান কাপের বাছাইয়ে সেই ড্রয়ের পর অনেক পথ পেরিয়ে কাতার এখন এশিয়ার চ্যাম্পিয়ন। বাঁক-বদলের মধ্যে দিয়ে গেছে বাংলাদেশও। কিন্তু পিছিয়ে পড়াদের দলে। দুই দল এবার মুখোমুখি বিশ্বকাপ বাছাইয়ে। শক্তি-সামর্থ্য, পরিসংখ্যান সবকিছুতে এগিয়ে থাকা কাতারকে শক্তিশালী মানছেন জেমি ডে। তবে এক বছরের বেশি সময় ধরে গড়া নিজের দল নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ কোচ।
  • বাংলাদেশের বিপক্ষে আমরা ফেভারিট নই: কাতার কোচ
    ফিফার পরিসংখ্যানের পাতায় বাংলাদেশের বিপক্ষে কাতারের একচেটিয়া আধিপত্য। চারবারের মুখোমুখি লড়াইয়ে তিনবার জয়ী তারা, অন্যটি ড্র। মাথায় এশিয়ান চ্যাম্পিয়নের মুকুট। তবে দলটির স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেস বড্ড পেশাদার। ম্যাচ শেষের আগে ফেভারিট তত্ত্ব, র‌্যাঙ্কিংয়ের ব্যবধান সবকিছুকে ‘কাগজ-কলমের বুলি’ বলে উড়িয়ে দিচ্ছেন।
  • সতীর্থদের কাতার ম্যাচ উপভোগের বার্তা অধিনায়কের
    বিশ্বকাপ বাছাইয়ে এবার প্রতিপক্ষ কাতার। এশিয়ান কাপের চ্যাম্পিয়ন তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান আকাশ-পাতাল। কাতার ৬২তম, বাংলাদেশ ১৮৭তম। সব দিক বিবেচনায় প্রতিপক্ষের শক্তি নিয়ে একবিন্দুও সংশয় নেই অধিনায়ক জামাল ভূইয়ার। তবে দলের কাছে এই মিডফিল্ডারের বার্তা-নার্ভাস না হয়ে ম্যাচটা উপভোগের।
  • কাতারের বিপক্ষে এশিয়ান গেমসের সেই জয় অনুপ্রেরণা বাংলাদেশের
    গত এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে চমক উপহার দিয়েছিল বাংলাদেশ। লড়াইটা ছিল অনূর্ধ্ব-২৩ দলের। এবারের লড়াই মূল দলের। মঞ্চও আলাদা; বিশ্বকাপ বাছাই। তবে সেই জয় থেকে অনুপ্রেরণা নিচ্ছে বাংলাদেশ।
  • কাতার ও ভারতের বিপক্ষে উত্তরসূরিদের কাছে সেরাটা চান সালাউদ্দিন
    বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী দুই দল কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচে খুব বেশি প্রত্যাশা নেই কাজী সালাউদ্দিনের। উত্তরসূরিদের কাছে সামর্থ্যের সেরাটা শুধু চাইছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি।
  • ‘প্রথমার্ধের খেলা আরও ভালো হতে পারত’
    জয় সবসময়ই আনন্দের। তবে তৃপ্তিদায়ক নয়। ভুটানকে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হারানোর পর বাংলাদেশ কোচ জেমি ডের কণ্ঠে ফুটে উঠল সেটা। প্রথমার্ধে দল আরও ভালো খেলতে পারত বলে মনে করেন এই ইংলিশ কোচ।
  • ভুটানকে আবারও হারাল বাংলাদেশ
    সামনে কঠিন দুই প্রতিপক্ষ। প্রস্তুতিপর্বে লক্ষ্যটা ছিল তাই ভুটানকে হারিয়ে আত্মবিশ্বাস অর্জনের। ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলটিকে প্রথম ম্যাচে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয়টিতেও প্রত্যাশিত জয় তুলে নিল বাংলাদেশ।
  • ভুটানকে আবারও হারানোর লক্ষ্য বাংলাদেশের
    প্রথম ম্যাচের দাপুটে জয়ে লক্ষ্য পূরণ হয়েছে কিছুটা। দ্বিতীয় ম্যাচেও ভুটানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে কাতারের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাস তুঙ্গে রাখার লক্ষ্য বাংলাদেশের।
  • ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
    জোড়া গোলে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নিল বাংলাদেশ। ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ভুটান। কিন্তু পরে আরও দুই গোল করে দাপুটে জয় নিয়ে মাঠ ছেড়েছে জেমি ডের দল।
  • র‌্যাঙ্কিংয়ে উন্নতি ও আত্মবিশ্বাস অর্জনের লক্ষ্য বাংলাদেশের
    ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে দুটি লক্ষ্য পূরণে প্রাধান্য দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূইয়া। কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করা এবং ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান একটু ওপরে তোলা।
  • চাপ উপভোগের পরামর্শ বাংলাদেশ কোচের
    আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপ বাছাই শুরু করা বাংলাদেশের সামনে এবার আরও কঠিন দুই প্রতিপক্ষ। স্বাভাবিকভাবেই চাপটাও আরও বড়। শক্তিশালী দলগুলোর বিপক্ষে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে তাই শিষ্যদের চাপ উপভোগের পরামর্শ দিলেন প্রধান কোচ জেমি ডে।
  • কাতার ম্যাচের আগে ভুটানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচের আগে দলকে শানিয়ে নিতে দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার নির্ধারিত হলো প্রতিপক্ষ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর ভুটানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে মামুনুল-জীবনরা।
  • বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে সবুজ ও পাপ্পু
    কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দেওয়া প্রাথমিক দলে জায়গা পেয়েছেন ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ ও গোলরক্ষক পাপ্পু আহমেদ।
  • হার দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু বাংলাদেশের
    শুরুতে রক্ষণ জমাট রেখে লাভ হয়নি। শেষ দিকে কিছুটা আক্রমণাত্মক খেলেও মেলেনি কাঙ্ক্ষিত গোলের দেখা। আফগানিস্তানের কাছে হেরে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছে বাংলাদেশ।
  • শক্তিশালী আফগানিস্তানকে হারানোর প্রত্যয় বাংলাদেশের
    ঘরে-বাইরের প্রস্তুতি পর্ব শেষ। মাঠের লড়াই শুরুর অপেক্ষা। শিষ্যদের অনুশীলন ও প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সে ‍খুশি বাংলাদেশ কোচ জেমি ডে প্রত্যয়ী কণ্ঠে শোনালেন আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ভালো করার আশাবাদ।
  • তাজিকিস্তানে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে তাজিকিস্তানে খেলা দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ।
  • তাজিকিস্তানে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের হার
    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ।
  • আফগানিস্তানের বিপক্ষে গোল চাই: জীবন
    গত মৌসুমে প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের রানার্সআপ হওয়ার পথে ১৬ গোল করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন নাবীব নেওয়াজ জীবন। কিন্তু দেশের জার্সিতে বেশ মলিন এই ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে ব্যর্থতা ঘোচাতে প্রত্যয়ী জীবন আসছে আফগানিস্তান ম্যাচে খুঁজে পেতে চান জালের দেখা।