• ফাইনাল দেখতে এসে মারামারি করে গ্রেফতার ৫
    স্পেনের সেভিয়াতে তারা নোঙর ফেলেছেন ইউরোপা লিগের ফাইনাল উপভোগ করতে। কিন্তু আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট ও রেঞ্জার্সের সমর্থকরা মাঠের লড়াই শুরুর আগে মারামারিতে জড়ালেন। এই ঘটনায় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের পাঁচ সমর্থককে গ্রেফতার করেছে সেভিয়া পুলিশ।
  • ‘লিভারপুলের শিরোপা কঠিন, তবে অসম্ভব নয়’
    প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই শেষ রাউন্ডে নিতে পারলেও লিভারপুলকে ভাগ্যের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে। নিজেদের কাজ ঠিকঠাক করার সঙ্গে ম্যানচেস্টার সিটির হোঁচট কামনা করতে হচ্ছে অ্যানফিল্ডের দলটিকে। সব মিলিয়ে লিভারপুলের জন্য শিরোপা জয়ের সমীকরণটা কঠিন। তবে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ বিশ্বাস হারাচ্ছেন না। পথটা মসৃন না হলেও অসম্ভব নয় বলেই মনে করেন তিনি।
  • লিভারপুলের জয়ে শিরোপা লড়াই গড়াল শেষ রাউন্ডে
    সামান্য ভুলেই হতে পারে সব শেষ-এমন স্নায়ুচাপের ম্যাচে শুরুতেই গোল হজম করে বসল লিভারপুল। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়াল দলটি। দুই অর্ধের দুই গোলে জয় তুলে নেওয়ার পাশাপাশি লিগের শিরোপা লড়াই টেনে নিল শেষ রাউন্ডে।
  • ‘মাদ্রিদে আসছেন এমবাপে’ ঘোষণার অপেক্ষায় রিয়াল
    রিয়াল মাদ্রিদে যাচ্ছেন এমবাপে, নাকি পিএসজিতেই থাকছেন-ফরাসি ফরোয়ার্ডের ভবিষ্যৎ ঘিরে এই দুটি সম্ভাবনাই এতদিন উঁকি দিচ্ছিল সমানতালে। অবশেষে সব জল্পনা-কল্পনা বুঝি শেষ হতে চলেছে। গত দুই সপ্তাহের ঘটনাপ্রবাহে মাদ্রিদ শিবিরের পাল্লা ভারি হতে দেখা যাচ্ছে। স্প্যানিশ ফুটবল বিশেষজ্ঞ গিয়েম বালাগের প্রতিবেদন মতে, আগামী দুই সপ্তাহের মধ্যেই ফরাসি তারকা বর্তমান ঠিকানা ছেড়ে রিয়ালে যাওয়ার ঘোষণা দেবেন।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলতে ‘প্রস্তুত’ আলাবা
    মৌসুমের শেষ পর্যায়ে একে একে চোট থেকে সেরে উঠছেন খেলোয়াড়রা। চ‍্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ফাইনালের আগে পুরো স্কোয়াড থেকেই একাদশ বেছে নেওয়ার সুযোগ পেতে পারেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • রিয়ালের সঙ্গে সমস্যা নেই, দাবি উয়েফা প্রধানের
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে লম্বা সময় ধরে মুখোমুখি অবস্থানে রিয়াল মাদ্রিদ ও উয়েফা। তবে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থার সভাপতি আলেকসান্দের চেফেরিন দাবি করলেন, স্প্যানিশ ক্লাবটির সঙ্গে তাদের কোনো সমস্যা নেই।
  • চ্যালেঞ্জ জিততে চান হেমন্ত, জীবন ইস্যুতে চুপ জামাল
    কিংস অ্যারেনায় মঙ্গলবার প্রথম দিনের অনুশীলন সারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কিন্তু প্রস্তুতির চেয়ে আলোচনার কেন্দ্রে যেন নাবীব নেওয়াজ জীবনের ক্যাম্প থেকে বাদ পড়া। তপ্ত এই ইস্যু নিয়ে কথা বলতে যদিও রাজি হননি অধিনায়ক জামাল ভূইয়া।
  • দেরিতে আসায় ক্যাম্প থেকে বাদ ফরোয়ার্ড জীবন
    ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল সোমবার। কিন্তু নাবীব নেওয়াজ জীবন এসেছিলেন মঙ্গলবার। দেরিতে আসার কারণে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ক্যাম্পে যোগ দেওয়ার অনুমতি দেননি জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।
  • 'আমাদের মাঠে থাকার যোগ্যতাই ছিল না'
    প্রিমিয়ার লিগে শীর্ষ চার নিশ্চিত করতে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ ছিল। সেখানে হেরে গিয়ে নিজেদের কাজটা আরও জটিল করে তুলেছে আর্সেনাল। পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলাও পড়ে গেছে শঙ্কায়। নিজেদের মলিন পারফরম্যান্সে সতীর্থদের ওপর ভীষণ ক্ষুদ্ধ দলটির মিডফিল্ডার গ্রানিত জাকা।
  • সালাহ ও ফন ডাইককে নিয়ে শঙ্কায় লিভারপুল
    লিগ শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির ওপর চাপ ধরে রাখতে এবং নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে সাউথ্যাম্পটনের বিপক্ষে জয়ের বিকল্প নেই লিভারপুলের। খুব গুরুত্বপূর্ণ এই ম্যাচেই কি-না দুই বড় তারকাকে পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে দলটি। ফিটনেস সমস্যায় ভুগছেন মোহামেদ সালাহ ও ভার্জিল ফন ডাইক।
  • ‘জায়ান্ট’ রোনালদোর সঙ্গে কাজ করতে উন্মুখ টেন হাগ
    নতুন কোচের পরিকল্পনায় কি আছেন ক্রিস্তিয়ানো রোনালদো? চ‍্যাম্পিয়ন্স লিগে ম‍্যানচেস্টার ইউনাইটেড জায়গা না পাওয়ায় পর্তুগিজ মহাতারকা কি ছাড়বেন দল? এমন সব প্রশ্ন নিয়ে গত কিছু দিন ধরেই চর্চা চলছে। এর মধ‍্যে নিজের অবস্থান পরিষ্কার করলেন ইউনাইটেডের নতুন কোচ এরিক টেন হাগ। জানালেন, পর্তুগিজ ফরোয়ার্ডকে নিয়েই দলের পরিকল্পনা সাজাতে চান। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকার সঙ্গে কাজ শুরু করতে তর সইছে না তার।
  • ন্যূনতম লক্ষ্য পূরণের তৃপ্তি শাভির
    যখন দায়িত্ব নিয়েছিলেন, দল ছিল খাদের কিনারায়। লা লিগায় শীর্ষ চারে ঢোকা তখন দূরের পথ। সেখান থেকে শাভি এরনান্দেসের হাত ধরে বদলে যাওয়া বার্সেলোনা রানার্সআপ হওয়া নিশ্চিত করে ফেলেছে। কাতালান ক্লাবটির যে ঐতিহ্য, তাতে দুইয়ে থেকে শেষ করাটা প্রাপ্তির না হলেও পরিস্থিতি বিবেচনায় এতেই সন্তুষ্ট কোচ।
  • ভবিষ্যৎ প্রসঙ্গে রহস্য রেখে দিলেন এমবাপে
    সময় ফুরিয়ে আসছে। এখন পাকা সিদ্ধান্ত নেওয়ার পালা। নিজের ভবিষ্যৎ ঘিরে সব অনিশ্চয়তা ঝেড়ে ফেলে সামনের গতিপথ ঠিক করে ফেলেছেন বলে জানালেন কিলিয়ান এমবাপে। তবে সেটা কী? রিয়াল মাদ্রিদ নাকি পিএসজি? তা অবশ্য স্পষ্ট করেননি ফরাসি ফরোয়ার্ড।
  • শিরোপা লড়াই শেষ রাউন্ডে নিল ইন্টার
    আতালান্তাকে হারিয়ে নিজেদের কাজটুকু সেরে রেখেছিল এসি মিলান। তাকিয়ে ছিল ইন্টার মিলানের ম্যাচের দিকে, আশায় ছিল নগর প্রতিদ্বন্দ্বীদের হোঁচটের। কিন্তু কাইয়ারিকে হারিয়ে সেরি আর রোমাঞ্চকর শিরোপা লড়াই শেষ রাউন্ডে টেনে নিল সিমোনে ইনজাগির দল।
  • গেতাফের মাঠে বিবর্ণ বার্সার হোঁচট
    নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নেমে ম্যাচ জুড়ে আক্রমণে ভুগল বার্সেলোনা। গেতাফের বিপক্ষে লক্ষ্যে শট রাখতে পারল স্রেফ একটি। প্রত্যাশিত জয় ধরা দিল না। তবে অন্য ম্যাচের ফল পক্ষে আসায় লা লিগায় রানার্সআপ হওয়া নিশ্চিত হয়ে গেল শাভি এরনান্দেসের দলের।
  • 'ভয়ঙ্কর' কাদিসে পারল না রিয়াল
    সামনে বড় দল এলেই যেন ভয়ঙ্কর হয়ে ওঠে কাদিস। মৌসুমের শেষভাগে এসে আরেকবার তার প্রমাণ দিল দলটি। আবারও তাদের শিকার রিয়াল মাদ্রিদ। অবনমনের শঙ্কা এড়ানোর লক্ষ্যে চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলল দারুণ উজ্জীবিত ফুটবল। শেষ পর্যন্ত জিততে না পারলেও মূল্যবান একটি পয়েন্ট নিশ্চিত করল কাদিস।
  • সমর্থকদের উৎসবের প্রস্তুতি নিতে বললেন গুয়ার্দিওলা
    ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে পয়েন্ট হারালেও প্রিমিয়ার লিগের শিরোপা ভাগ্য ম্যানচেস্টার সিটির হাতেই আছে। যদিও তাদের জয় হাতছাড়া হওয়াটা লিভারপুল সমর্থকের জন্য দারুণ প্রশান্তির। সিটি কোচ পেপ গুয়ার্দিওলা অবশ্য নির্ভারই আছেন। অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ রাউন্ডে সমর্থকদের শিরোপা উদযাপনের প্রস্তুতি নিয়ে রাখতে বললেন এই স্প্যানিশ কোচ।
  • সিটির হোঁচটে লিভারপুলের আশার পালে দোলা
    বারবার উন্মুক্ত হয়ে পড়ল ম্যানচেস্টার সিটির রক্ষণ। সুযোগ দু’হাতে কাজে লাগিয়ে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে গেল ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। বিরতির পর আক্রমণের ঢেউ তুলে ম্যাচে ফিরল সিটি। শেষ মুহূর্তে রিয়াদ মাহরেজের পেনাল্টি মিসে হাতছাড়া হয়ে গেল জয়। পেপ গুয়ার্দিওলার দলের পয়েন্ট হারানোয় শিরোপা লড়াই আরেকটু জমে উঠল। লিভারপুলের নিভু নিভু আশার প্রদীপে যোগ হলো বাড়তি জ্বালানি।
  • ইউভেন্তুসের নতুন অধিনায়ক হচ্ছেন বোনুচ্চি
    জর্জো কিয়েল্লিনির বিদায় ঘোষণার পর নতুন অধিনায়ক চূড়ান্ত করে ফেলেছে ইউভেন্তুস। ইতালিয়ান ক্লাবটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি জানিয়েছেন, ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি হবেন দলের পরবর্তী অধিনায়ক।
  • ২৭ বছর বয়সে বার্সার সাবেক ফুটবলারের মৃত্যু
    মাত্র ২৭ বছর বয়সে নিভে গেল বার্সেলোনার যুব একাডেমির সাবেক ফুটবলার মাক্সি রোলনের জীবন প্রদীপ। সড়ক দুর্ঘটনায় চলে গেলেন এই আর্জেন্টাইন উইঙ্গার।
  • চোট জর্জর বার্সায় ‘বি’ দলের ৫ খেলোয়াড়
    একদিকে চোটের মিছিল। সঙ্গে যোগ হয়েছে একসঙ্গে তিন খেলোয়াড়ের নিষেধাজ্ঞা। দুইয়ে মিলে গেতাফে ম্যাচের স্কোয়াড গড়তে নাজেহাল অবস্থা বার্সেলোনার। কোচ শাভি এরনান্দেস তাই বাধ্য হয়ে ‘বি’ দলের পাঁচ ফুটবলারকে রেখে স্কোয়াড ঘোষণা করেছেন।
  • 'খেলোয়াড়দের সিটিতে আসার কারণ আমি নই'
    ফুটবল বিশ্বের সেরা কোচদের একজন তিনি। তরুণ বা তারকা খেলোয়াড়দের অনেকেরই স্বপ্ন থাকে পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে খেলার। সময়ের সবচেয়ে সম্ভাবনাময় ফরোয়ার্ডদের একজন আর্লিং হলান্ড ম্যানচেস্টার সিটিতে নাম লেখানোর পর বিষয়টি আবারও আলোচনায় উঠে এসেছে। গুয়ার্দিওলা নিজে অবশ্য তা মানতে নারাজ। সাবেক বার্সেলোনা কোচ মনে করেন, প্রিমিয়ার লিগের ক্লাবটির প্রতিনিধিত্ব করতেই এখানে আসেন খেলোয়াড়রা।
  • এফএ কাপ জিতে ক্লপ বললেন ‘আউট অব দিস ওয়ার্ল্ড’
    সেই একই প্রতিপক্ষ। একইরকম শ্বাসরুদ্ধকর লড়াই। শত চেষ্টার পরও প্রতিপক্ষের দেয়াল ভাঙতে না পারার জ্বালা। অবশেষে আরও একবার টাইব্রেকারে স্নায়ুচাপকে জয় করে ট্রফি উঁচিয়ে ধরার উল্লাস। স্নায়ুক্ষয়ী লড়াইয়ে চেলসিকে হারিয়ে এফএ কাপ জয়ের পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ ভুয়সী প্রশংসা করলেন শিষ্যদের দৃঢ় মানসিকতার।
  • 'কোয়াড্রপল? সিটি ম্যাচের পর জিজ্ঞাসা করুন'
    দুটি মিশন শেষ সফলভাবে। লিগ কাপের পর এফএ কাপও ঘরে তুলেছে লিভারপুল। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে বাজিমাত করতে পারলে অনন্য ‘কোয়াড্রপল’ জয়ের উচ্ছ্বাসে ভাসবে ‘অল রেড’ খ্যাত দলটি। কিন্তু লিগের শিরোপাভাগ্য নেই তাদের হাতে। পয়েন্ট টেবিলে দুরত্ব ধরে রেখে ছুটছে ম্যানচেস্টার সিটি। ইয়ুর্গেন ক্লপ তাই অপেক্ষায় আছেন প্রতিপক্ষের হোঁচটের।
  • সেই চেলসিকে হারিয়ে এফএ কাপ জিতল লিভারপুল
    একই ভেন্যু। সেই দুই দল। ঠিক যেন মাস তিনেক আগের লিগ কাপের ফাইনালের পুনরাবৃত্তি হলো। লিভারপুল দাপট দেখালেও দিক না হারিয়ে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল চেলসি। পরতে পরতে উত্তেজনায় ঠাসা লড়াই নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে গড়াল টাইব্রেকারে। স্নায়ুচাপের রোমাঞ্চকর সেই লড়াইয়ে জিতে এফএ কাপ জয়ের উল্লাসে মাতল ইয়ুর্গেন ক্লপের দল।
  • জার্ড মুলারের আরেকটি রেকর্ড ছুঁলেন লেভানদোভস্কি
    মৌসুম জুড়ে দারুণ ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি শেষটাও রাঙালেন গোল করে। বায়ার্ন মিউনিখ তারকা আরও একবার মৌসুম শেষ করলেন বুন্ডেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়ে। নাম লেখালেন একটি রেকর্ডেও।
  • ড্র দিয়ে মৌসুম শেষ করল বায়ার্ন
    আগেই শিরোপা নিশ্চিত হয়ে গেছে বায়ার্ন মিউনিখের। এই ম্যাচে তেমন কোনো প্রাপ্তি বা হারানোর কিছু ছিল না ভলফসবুর্কেরও। সেই কারণেই কিনা, বেশ হালকা মেজাজে দেখা গেল দুই দলকেই। নিজেদের সেরা ছন্দে না থাকা ইউলিয়ান নাগেলসমানের দল  মৌসুম শেষ করল ড্র দিয়ে।
  • বায়ার্ন ছাড়তে চান লেভানদোভস্কি
    রবের্ত লেভানদোভস্কির বায়ার্ন মিউনিখ ছাড়ার গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। তা সত্যি করে সেই পথেই পা বাড়াচ্ছেন তিনি। তারকা এই ফরোয়ার্ড ক্লাব ছাড়তে চান বলে জানিয়েছেন ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদজিক।
  • ‘কিংসের খেলোয়াড় ছাড়া’ বাংলাদেশের প্রাথমিক দল
    এএফসি কাপ খেলতে বসুন্ধরা কিংস এখন কলকাতায়। আনিসুর রহমান জিকো, বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রায়হানের মতো বাংলাদেশ জাতীয় দলের অনেকেই সেখানে ব্যস্ত। আপাতত তাই ক্লাবটির খেলোয়াড়দের ছাড়া এশিয়ান কাপের বাছাইয়ের প্রাথমিক দল সাজিয়েছেন কোচ হাভিয়ের কাবরেরা।
  • রিয়াল নয়, লিভারপুলের ‘সমর্থক’ রোনালদিনিয়ো
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ঘিরে উত্তাপ এখনো বারুদে রূপ নেয়নি ঠিক, কিন্তু রোমাঞ্চের দোলা তো আছেই। রিয়াল মাদ্রিদ ও লিভারপুল সমর্থকদের বাইরের ফুটবলপ্রেমীরাও দু’ভাগ হতে শুরু করেছে। এই যেমন রোনালদিনিয়ো বেছে নিয়েছেন একটা পক্ষ। বার্সেলোনাকে হৃদয়ে লালন করার কারণেই ব্রাজিলিয়ান কিংবদন্তির চাওয়া, রিয়াল নয় যেন ইংলিশ ক্লাবটির হাতে ওঠে ইউরোপ সেরার ট্রফি।
  • এশিয়ান কাপ আয়োজন করবে না চীন 
    করোনাভাইরাসের সংক্রমণের নতুন ঢেউয়ে নাজেহাল চীন। আর তার প্রভাব পড়ছে দেশটিতে হতে যাওয়া নানা ক্রীড়া প্রতিযোগিতায়। সবশেষ ধাক্কাটা লাগল এশিয়ান কাপে; আগামী বছর হতে যাওয়া ফুটবল টুর্নামেন্টটি আয়োজন করা থেকে সরে দাঁড়িয়েছে দেশটি।
  • মোনাকো ছাড়ছেন ফাব্রেগাস
    একের পর এক চোটে কাবু সেস ফাব্রেগাস নতুন ঠিকানা বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। চলতি মৌসুম শেষে লিগ ওয়ানের দল মোনাকো ছাড়ার ঘোষণা দিয়েছেন স্পেনের বিশ্বকাপজয়ী ফুটবলার।
  • সফল হতে টেন হাগকে সময় দিতে হবে: রোনালদো
    দীর্ঘ ক‍্যারিয়ারে উত্থান-পতন তো আর কম দেখেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তাই জানেন, দিশাহীন দলকে কক্ষপথে ফেরানো সহজ নয়। ব‍্যর্থতার চক্রে আটকে থাকা একটা দলকে চট জলদি সাফল‍্যের পথে নিয়ে আসা যায় না। এর জন‍্য প্রয়োজন সময়, ধৈর্য আর বিশ্বাস। ম‍্যানচেস্টার ইউনাইটেডকে স্বরূপে ফেরানোর চ‍্যালেঞ্জ নেওয়া নতুন কোচ এরিক টেন হাগের জন‍্য এ সব প্রয়োজন বলে মনে করেন রোনালদো।
  • এফএ কাপের শিরোপা খরা কাটাতে মরিয়া লিভারপুল
    ইয়ুর্গেন ক্লপের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। কিন্তু এফএ কাপ দলটির জন্য বড় এক ধাঁধা হয়েই আছে। ২০০৬ সালের পর এই প্রতিযোগিতায় শিরোপার ছোঁয়া পায়নি ক্লাবটি। এবার খুব কাছে এসে খালি হাতে ফিরতে চায় না তারা।
  • ইপিএলের মৌসুম সেরার লড়াইয়ে সালাহ-ডে ব্রুইনে
    দারুণ একটি মৌসুম কাটাচ্ছেন দুজনই। তাদের নৈপুণ্যে ভর করে দলও পাচ্ছে সাফল্য। দ্যুতিময় পারফরম্যান্সে প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ ও ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে।
  • কিয়েল্লিনির বিদায়ে দেল পিয়েরোর আবেগঘন বার্তা
    দুজনই থাকবেন ইউভেন্তুসের কিংবদন্তিদের ছোট্ট তালিকায়। তারুণ্যের শুরুতে জর্জো কিয়েল্লিনি যখন তুরিনের ক্লাবটিতে যোগ দেন, আলেস্সান্দ্রো দেল পিয়েরো তখন রীতিমতো বড় তারকা। কিয়েল্লিনির বেড়ে ওঠা খুব কাছ থেকে দেখেছেন তিনি। তাই সাবেক সতীর্থের ইউভেন্তুসকে বিদায়ের ঘোষণায় আবেগী হয়ে উঠলেন দেল পিয়েরো।
  • সেই গোলের ১০ বছর পূর্তিতে ইতিহাদে আগুয়েরোর ভাস্কর্য
    সের্হিও আগুয়েরোর এই গোলটির গল্প লেখা হয়েছিল ১০ বছর আগে। যে গোলে বদলে গিয়েছিল ম্যানচেস্টার সিটির ভাগ্য। ৯৪তম মিনিটে আর্জেন্টাইন তারকার লক্ষ্যভেদেই ৪৪ বছর পর প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত হয় দলটির। নিজেদের গল্পগাঁথার অংশ হয়ে যাওয়া সেই গোলের এক দশক পূর্তিতে ক্লাবের সফলতম গোলদাতাকে সম্মান জানাল সিটি।
  • কষ্টের জয় চ. আবাহনীর, মুক্তিযোদ্ধা সংসদের হোঁচট
    প্রথমার্ধে গোলের দেখা নেই। দ্বিতীয়ার্ধে গোল হলো পাঁচটি। জমজমাট লড়াই করেও চট্টগ্রাম আবাহনীকে আটকাতে পারল না স্বাধীনতা ক্রীড়া সংঘ। দিনের অন্য ম্যাচে শুরুতে এগিয়ে গিয়েও উত্তর বারিধারার কাছে পয়েন্ট খোয়াল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • লেভানদোভস্কিকে নিয়েই ভবিষ্যৎ পরিকল্পনা সাজাচ্ছেন বায়ার্ন কোচ
    আসছে গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ ছাড়বেন রবের্ত লেভানদোভস্কি, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছে বেশ। দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের অবশ্য তা নিয়ে কোনো ভাবনা নেই। তিনি নিশ্চিত, চুক্তির মেয়াদের শেষ পর্যন্ত ক্লাবেই থাকবেন এই তারকা ফরোয়ার্ড।
  • অভিযোগ না করে আর্তেতাকে দল নিয়ে ভাবার পরামর্শ কন্তের
    দল আছে শীর্ষ চারে থাকার অনিশ্চয়তায়। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে হেরে রেফারির ওপর ক্ষোভ ঝেড়েছেন আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। বিষয়টি মেনে নিতে পারছেন না টটেনহ্যাম হটস্পার কোচ আন্তোনিও কন্তে। অভিযোগ না করে আর্তেতাকে দল নিয়ে ভাবার দিকে মনোযোগ দিতে বলেছেন তিনি।
  • ফাইনালে যে ফরমেশনে খেলবে রিয়াল
    শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য লা লিগার ম্যাচগুলো এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতির মঞ্চ। যে মঞ্চে দলের সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন কোচ কার্লো আনচেলত্তি। লক্ষ্য, ইউরোপ সেরার লড়াইয়ের জন্য সেরা দল বেছে নেওয়া। ইতালিয়ান কোচ অবশ্য এরই মধ্যে ফরমেশন কেমন হবে, তা চূড়ান্ত করে ফেলেছেন। কাদের কীভাবে খেলাবেন, সেই ভাবনাও অনেকটা গুছিয়ে নিয়েছেন তিনি।
  • ৪ বছরের চুক্তিতে অ্যাস্টন ভিলায় কৌতিনিয়ো
    বেশ কিছুদিন ধরেই গুঞ্জন ছিল, ধারের মেয়াদ শেষে স্থায়ীভাবে অ্যাস্টন ভিলায় যোগ দেবেন ফিলিপে কৌতিনিয়ো। শেষ পর্যন্ত হলোও তাই। বার্সেলোনা থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে পাকাপাকিভাবে দলে টেনেছে স্টিভেন জেরার্ডের দল।
  • রিয়ালের গোল উৎসবে ভিনিসিউসের হ্যাটট্রিক
    নিয়মিত খেলোয়াড়দের অনেকেই না থাকায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে আগের ম্যাচে চেনাই যায়নি রিয়াল মাদ্রিদকে। করিম বেনজেমা, ভিনিসিউস জুনিয়র, লুকা মদ্রিচরা ফিরলেন শুরুর একাদশে, তাদের হাত ধরে স্বরূপেই ফিরল ইউরোপের সফলতম দলটি। একপেশে ম্যাচে উড়িয়ে দিল তলানির দল লেভান্তেকে।
  • প্রিমিয়ার লিগের এপ্রিলের সেরা রোনালদো
    ব্যর্থতায় মোড়ানো মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য গত এপ্রিল ছিল ‘খুব কঠিন’ এক মাস। এই সময়ে প্রিমিয়ার লিগে খেলা ছয় ম্যাচে তাদের জয় কেবল একটি। চ্যাম্পিয়ন্স লিগের লড়াই থেকে ছিটকে যাওয়ার জন্য এটাই ছিল যথেষ্ট। তবে মাসটি দলের জন্য খুব বাজে হলেও নিজের ভূমিকায় ক্রিস্তিয়ানো রোনালদো ছিলেন উজ্জ্বল। দারুণ পারফরম্যান্সের দ্যুতিময় এই ফরোয়ার্ড পেলেন স্বীকৃতি।
  • মোহামেডানকে হারিয়ে সাইফের ‘প্রতিশোধ’
    প্রথমার্ধেই দুই গোল আদায় করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল সাইফ স্পোর্টিং ক্লাব। বৃষ্টিভেজা দ্বিতীয়ার্ধে দলটি পেল আরও এক গোল। শেষ দিকে মোহামেডান স্পোর্টিং ক্লাব ব্যবধান কমাতে পারলেও হার এড়াতে পরেনি। সাদাকালো জার্সিধারীদের বিপক্ষে প্রথম পর্বে হারের মধুর ‘প্রতিশোধ’ নিয়ে মাঠ ছাড়ল আন্দ্রেয়াস ক্রুসিয়ানির দল।
  • শেষ সময় জয় হাতছাড়া আবাহনীর
    দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের শেষ দিকে খেলা চলছে। মেহেদী হাসান রয়েলের গোলে এগিয়ে থাকা আবাহনীও পাচ্ছে জয়ের ঘ্রাণ। কিন্তু সব ভেস্তে দিলেন দীপক রায়। তরুণ এই মিডফিল্ডারের গোলেই আবাহনীর উৎসব ভেস্তে দিয়ে ড্রয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ল শেখ রাসেল ক্রীড়া চক্র।
  • মাইলফলক ছুঁয়ে সিমেওনে বললেন, 'ভাগ্যবান'
    আতলেতিকা মাদ্রিদের কোচ হিসেবে ১১ বছরের লম্বা ক্যারিয়ার দিয়েগো সিমেওনের। দীর্ঘ এই পথযাত্রায় তার হাত ধরে ক্লাবটি পেয়েছে দারুণ কিছু সাফল্য। মাদ্রিদের ক্লাবটির ডাগআউটে ৪০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করে খেলোয়াড়দের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এই আর্জেন্টাইন।
  • ব্রাজিলিয়ান মিগেলের জোড়া গোলে কিংসের জয়
    দুটি সুযোগ তৈরি করে দিলেন রবসন দি সিলভা রবিনিয়ো। দুটিই কাজে লাগিয়ে বসুন্ধরা কিংসকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দিলেন মিগেল ফিগেইরা দামাশেনো। শেষ দিকে গোল পেলেও বাংলাদেশ পুলিশ পারেনি অস্কার ব্রুসনের দলকে আটকাতে। স্বস্তির জয়ে শীর্ষ স্থান আরও মজবুত করার পাশাপাশি আসছে এএফসি কাপের জন্য আত্মবিশ্বাসও সঞ্চয় করে নিল কিংস।
  • ‘সিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ডে ব্রুইনে’
    এক ম্যাচে চার গোল যে কোনো ফরোয়ার্ডের জন্যই দারুণ কিছু। সেই কাজটা যখন একজন মিডফিল্ডার করেন, স্বাভাবিকভাবেই এর মাহাত্ম্য অনেক বেশি। তাই কেভিন ডি ব্রুইনেকে স্তুতিতে ভাসালেন পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, চলতি মৌসুমে তাদের সেরা খেলোয়াড় এই বেলজিয়ান তারকা।
  • ১৭ বছরের ইউভেন্তুস অধ্যায়ের ইতি টানছেন কিয়েল্লিনি
    ইতালিয়ান কাপ জিতে, সেরি আ শেষ করে নিজের ভবিষ্যৎ ঠিক করতে চেয়েছিলেন জর্জো কিয়েল্লিনি। কিন্তু পরিকল্পনা মতো হয়নি সব কিছু। ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে পেরে ওঠেনি তার দল। তাতে আর মৌসুম শেষের জন্য অপেক্ষা করলেন না কিয়েল্লিনি। জানিয়ে দিলেন ইউভেন্তুস ছাড়ার সিদ্ধান্ত।
  • ডে ব্রুইনের ৪ গোলে শিরোপার আরও কাছে সিটি
    বলতে গেলে কেভিন ডে ব্রুইনের কাছেই হেরে গেল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। চার গোল করে ব্যবধান গড়ে দিলেন বেলজিয়ান মিডফিল্ডার। দলকে নিয়ে গেলেন শিরোপার আরও কাছে।
  • সহজ জয়ে চ্যাম্পিয়ন্স লিগের পথেই চেলসি
    শুরুতেই গোল এনে দিলেন ম্যাসন মাউন্ট। দ্বিতীয়ার্ধে ক্রিস্টিয়ান পুলিসিকের গোলে রাখলেন অবদান। লিডস ইউনাইটেডকে হারিয়ে প্রিমিয়ার লিগ টেবিলে সেরা চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের খেলার পথেই থাকল চেলসি।
  • একুয়েডরের খেলোয়াড় নিয়ে ফিফার তদন্ত
    বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ নিয়ে একুয়েডর জালিয়াতি করেছে বলে অভিযোগ এনেছে চিলি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা এ নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে।
  • ওয়েম্বলির সেই চিত্র আর দেখতে চান না চেফেরিন
    ফুটবলে উত্তেজনা থাকবে, দর্শকদের আবেগের বহিঃপ্রকাশ থাকবে। কিন্তু দিন শেষে ফুটবল মানুষের নিখাদ বিনোদনের অংশই থাকবে শুধু। খেলাটায় সহিংসতা কখনোই প্রশ্রয় পেতে পারে না। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফার সভাপতি আলেকসান্দের চেফেরিন নিজেদের এমন অবস্থানের কথাই তুলে ধরলেন।
  • আরাউহোকে নিয়ে শঙ্কা কেটে গেছে, বললেন শাভি
    সতীর্থের সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পেয়ে রোনালদ আরাউহোর অ্যাম্বুলেন্সে করে মাঠ ছাড়ার ঘটনা বেশ ভীতি ছড়িয়েছিল। পরে অবশ্য স্বস্তির সংবাদ দেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। জানান, এই ডিফেন্ডারকে নিয়ে শঙ্কা কেটে গেছে।
  • সেল্তাকে হারিয়ে সুপার কাপের পথে বার্সা
    মেমফিস দিপাইয়ের চমৎকার ফিনিশিংয়ের পর জোড়া গোল করলেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। বার্সেলোনার রক্ষণের মারাত্মক ভুলে একটি গোল শোধ করে ঘুরে দাঁড়ানোর আভাস দিল সেল্তা। কিন্তু তাদের জন্য বড় ধাক্কা হয়ে এলো জেসন মুরিয়োর লাল কার্ড। শেষ আধ ঘণ্টার বেশি সময় এক জন কম নিয়ে খেলা দলটি সেভাবে স্বাগতিকদের চ্যালেঞ্জই জানাতে পারল না। অনায়াস জয়েই স্প্যানিশ সুপার কাপে জায়গা করে নেওয়ার পথে এগিয়ে গেল শাভি এর্নান্দেসের দল।
  • স্বস্তির জয়ে সিটিকে চাপে রাখল লিভারপুল
    তিন মিনিটেই গোল হজম করল লিভারপুল। সমতায় ফিরতেও সময় নিল তিন মিনিট। এগিয়ে যাওয়া গোলের দেখা তারা পেল ঘণ্টাখানেক পর। বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দিয়ে পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল ইয়ুর্গেন ক্লপের দল। তাতে ম্যানচেস্টার সিটিকে চাপে রাখার পাশাপাশি শিরোপা লড়াই জমিয়েও রাখল তারা।
  • বরুশিয়া থেকে সিটিতে হলান্ড
    গুঞ্জন ছিল বেশ কিছুদিন ধরেই। এবার ঘোষণা চলেই এলো। চলতি মৌসুম শেষে আর্লিং হলান্ড যোগ দিচ্ছেন ম্যানচেস্টার সিটিতে।
  • ক্লপের দল লিভারপুলের ইতিহাসে সেরা: জেরার্ড
    ইংলিশ ফুটবলের সমৃদ্ধ দলগুলোর একটি তারা। রয়েছে অনেক অনেক সাফল্য। স্টিভেন জেরার্ডের চোখে অবশ্য লিভারপুলের এই দলটিই সবার চেয়ে এগিয়ে। ইংল্যান্ডের সাবেক এই মিডফিল্ডার মনে করেন, ক্লপের দল ক্লাবটির ইতিহাসের সেরা ফুটবল খেলছে।
  • আপিল নাকচ, খেলতেই হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনার
    ফিফার আপিল কমিটিতে গিয়ে কোনো কাজ হয়নি। নাকচ হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের আবেদন। স্থগিত হয়ে থাকা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতেই হচ্ছে লাতিন আমেরিকার এই দুই চির প্রতিদ্বন্দ্বী দেশকে। 
  • বার্সার আর্থিক সীমাবদ্ধতা নিয়ে শাভির সরল স্বীকারোক্তি
    কোনো কিছু পাওয়ার তীব্র ইচ্ছে থাকলেও আর্থিক সীমাবদ্ধতা অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায়। দল-বদলের বাজারে বার্সেলোনার অবস্থাও এখন তাই। নতুন মৌসুমে দলকে শক্তিশালী করার ক্ষেত্রে ক্লাবের এই আর্থিক দিকও মাথায় রেখেই পরিকল্পনা করতে হচ্ছে কোচ শাভি এরনান্দেসকে।
  • ‘রিয়ালের বিপক্ষে হার পিএসজিকে গুঁড়িয়ে দিয়েছে’
    অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন পূরণে দলে তারকার হাট বসিয়েও ফল পাচ্ছে না পিএসজি। চলতি মৌসুমে শেষ ষোলোয় দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে আসর থেকে তাদের বিদায় করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। সেই ক্ষত এখনও ভুলতে পারছেন না প্যারিসের দলটির মিডফিল্ডার মার্কো ভেরাত্তি। তার মতে, তাদের জন্য বড় আঘাত ছিল ওই হার।
  • লিগ শিরোপার আশা ছাড়ছেন না ক্লপ
    মৌসুমে চার শিরোপা জয়ের সম্ভাবনায় চোট লেগেছে লিভারপুলের। প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে ম্যানচেস্টার সিটির চেয়ে দলটি পিছিয়ে পড়েছে অনেকটাই। তবে কোচ ইয়ুর্গেন ক্লপ হাল ছাড়তে নারাজ। এখনই শিরোপা নিষ্পত্তি হয়ে গেছে, এমন ভাবছেন না তিনি।
  • এএফসি কাপ খেলতে ‘পারবেন’ কিংসলে
    গতবার দলের সঙ্গে থেকেও ছাড়পত্র না মেলায় এএফসি কাপ খেলতে পারেননি এলিটা কিংসলে। অবশেষে সে বাধা দূর হয়েছে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) নাইজেরিয়ান থেকে বাংলাদেশী হয়ে যাওয়া এই ফরোয়ার্ডকে খেলার অনুমতি দিয়েছে।
  • লক্ষ্য পূরণ হলেও শতভাগ নিবেদন দেখতে চান পিএসজি কোচ 
    লিগ জেতা হয়ে গেছে আগেই। তার প্রভাবেই কিনা, পরপর দুই ম্যাচে পিএসজির খেলায় দেখা গেল গা-ছাড়া ভাব। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো মনে করেন, আগেভাগে চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় হয়তো তাদের পারফরম্যান্স পড়তির দিকে। এখান থেকে উত্তরণের জন‍্য মৌসুমের বাকি অংশে দলের কাছে পূর্ণ নিবেদন দেখতে চাইলেন এই আর্জেন্টাইন কোচ।
  • চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ঘিরেই সব মনোযোগ আনচেলত্তির
    লা লিগার শিরোপা নিশ্চিত করার পর ম্যানচেস্টার সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রাখা। সব মিলিয়ে খুবই গুরুত্বপূর্ণ তো বটেই, গত সপ্তাহটা বেশ ধকলের মধ্যেও কেটেছে রিয়াল মাদ্রিদের। যা ঝেড়ে এখন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চোখ দলটির। লিভারপুলের বিপক্ষে শিরোপার লড়াইয়ের আগে তাই লা লিগার ম্যাচগুলোতে খেলোয়াড়দের ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর ভাবনা কার্লো আনচেলত্তির।
  • চোটে মৌসুম শেষ সিটির দিয়াসের
    প্রিমিয়ার লিগে জমজমাট লড়াইয়ের শেষ পর্যায়ে এসে বড় ধাক্কা খেয়েছে ম‍্যানচেস্টার সিটি। ভিন্ন ভিন্ন চোটে মৌসুম শেষ হয়ে গেছে তিন নির্ভরযোগ‍্য ডিফেন্ডার রুবেন দিয়াস, জন স্টোনস এবং কাইল ওয়াকারের।
  • ‘অবিশ্বাস্য’ রোনালদোকে ইউনাইটেডেই দেখতে চান বেকহাম
    এই বয়সেও ক্রিস্তিয়ানো রোনালদো যেভাবে পারফর্ম করে চলেছেন, তাতে বিস্ময়ে মোহাবিষ্ট ডেভিড বেকহাম। সামনের মৌসুমে দল ঢেলে সাজানো হলেও তাই রোনালদোকে অন্তত আরও দুই-এক মৌসুম ম্যানচেস্টার ইউনাইটেডে দেখতে চান ক্লাবের গ্রেট ও সাবেক অধিনায়ক বেকহাম।
  • পিএসজিকে এবার রুখে দিল তোয়া
    শেষের দিকে একের পর এক মরিয়া আক্রমণ শানাল পিএসজি। কিন্তু আর সাফল‍্য ধরা দিল না। রক্ষণের আরেকটি হতাশাজনক পারফরম্যান্সে লিগে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল ফরাসি চ্যাম্পিয়নরা। উজ্জীবিত ফুটবলে তাদের  রুখে দিল পয়েন্ট টেবিলে পঞ্চদশ স্থানে থাকা তোয়া।
  • রিয়ালকে হারিয়ে চ‍্যাম্পিয়ন্স লিগের পথে আতলেতিকো
    গত আসরের চ‍্যাম্পিয়নদের বিপক্ষে এবার শিরোপা জেতা দলের ম‍্যাচ। সেখানে পাত্তাই পেল না রিয়াল মাদ্রিদ মাদ্রিদ। প্রথম পছন্দের বেশ কয়েকজনকে বিশ্রাম দিয়ে আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে গেল কার্লো আনচেলত্তির দল।  
  • দিয়াবাতের হ্যাটট্রিকে মোহামেডানের রোমাঞ্চকর ড্র
    ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব এক পর্যায়ে পিছিয়ে পড়ল ৩-১ গোলে। সেখান থেকে ঘুরে দাঁড়াতে দারুণ লড়াই চালিয়ে গেল দলটি। সাফল্যও মিলল। যোগ করা সময়ে হ্যাটট্রিক পূরণ করে দলকে হার এড়ানোর আনন্দে মাতালেন সুলেমানে দিয়াবাতে।
  • শৃঙ্খলার অভাবে পয়েন্ট হারিয়েছে চেলসি: টুখেল
    দুই গোলে এগিয়ে সহজ জয়ের পথেই ছিল চেলসি। কিন্তু শেষের দিকে খেই হারিয়ে হাতছাড়া হয়ে গেছে জয়। এগিয়ে থাকা অবস্থায় নিজেদের খেলার ধরন নিয়ে হতাশ লন্ডনের ক্লাবটির কোচ টমাস টুখেল। তার মতে, অতিরিক্ত ঝুঁকি নেওয়াটাই কাল হয়েছে তাদের জন্য।
  • চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে সেরা দুইয়ে চোখ বার্সা কোচের
    লা লিগায় শীর্ষ চার নিশ্চিত করে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে বার্সেলোনা। মূল লক্ষ্য পূরণ হওয়ায় দারুণ খুশি দলটির কোচ শাভি এরনান্দেস। এখন স্প‍্যানিশ সুপার কাপে খেলতে দুইয়ে থেকে লিগ শেষ করার দিকে মনোযোগ দিতে চান স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা।
  • টটেনহ্যামের সঙ্গে ড্র করে শিরোপা স্বপ্নে চোট লিভারপুলের
    পয়েন্ট টেবিলের যা অবস্থা তাতে জয় ভীষণ দরকার ছিল দুই দলেরই। কারোরই লক্ষ‍্য পূরণ হয়নি। এগিয়ে গিয়েও ব‍্যবধান ধরে রাখতে পারেনি টটেনহ‍্যাম হটস্পার। আক্রমণের তোড়ে আন্তোনিও কন্তের দলকে ভাসিয়ে নেওয়ার চেষ্টায় সফল হয়নি লিভারপুলও।
  • আতলেতিকোর ‘গার্ড অব অনার’ না দেওয়া নিয়ে আপত্তি নেই রিয়াল কোচের
    স্প্যানিশ ফুটবলের রীতি রয়েছে আগেভাগে লিগ জেতা দলকে পরের ম্যাচগুলোতে প্রতিপক্ষের গার্ড অব অনার দেওয়ার। তবে আতলেতিকো মাদ্রিদ জানিয়েছে যে তারা এটা করবে না। নগর প্রতিদ্বন্দ্বীদের এই সিদ্ধান্ত নিয়ে খুব বেশি ভাবার অবকাশ দেখছেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।
  • ‘ইতিহাসের সবচেয়ে আন্ডাররেটেড ফুটবলারদের একজন বেনজেমা’ 
    স্বপ্নের মতো এক মৌসুম কাটাচ্ছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের লা লিগা শিরোপা পুনরুদ্ধারে রেখেছেন অগ্রণী ভূমিকা। চ্যাম্পিয়ন্স লিগেও দেখাচ্ছেন চোখধাঁধানো নৈপুন্য। ফরাসি তারকায় মুগ্ধ উয়েফার  সভাপতি আলেকসান্দের চেফেরিনও। তার চোখে ইতিহাসের সবচেয়ে ‘আন্ডাররেটেড’ ফুটবলারদের একজন বেনজেমা।
  • রয়েল-জুয়েলের গোলে আবাহনীর জয়
    সচরাচর যেটি দেখা যায় না, সেটিই দেখা গেল। দুই দেশি ফরোয়ার্ড আলো ছড়ালেন। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে প্রত্যাশিত জয় পেল আবাহনী লিমিটেড।
  • রোনালদোকে নিয়ে প্রশ্ন ‘ভবিষ্যতের জন্য’, বললেন টেন হাগ
    এখনও দায়িত্ব নেননি ম্যানচেস্টার ইউনাইটেডের। তবে তার আগেই ক্লাবে ক্রিস্তিয়ানো রোনালদোদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ধেয়ে আসছে এরিক টেন হাগের দিকে। আয়াক্স কোচ অবশ্য এর উত্তর তুলে রাখলেন ভবিষ্যতের জন্য।
  • শঙ্কার মেঘ সরিয়ে জিতল কিংস
    জোড়া গোলের আলো ছড়ালেন সুদি আব্দুল্লাহ। তাতে হার চোখ রাঙানি দিচ্ছিল বসুন্ধরা কিংসকে। কিন্তু রবসন দি সিলভা রবিনিয়ো, এলিটা কিংসলে ও সুমন রেজার নৈপুণ্যে শেষ পর্যন্ত শঙ্কার মেঘ সরিয়ে স্বস্তির জয় তুলে নিল অস্কার ব্রুসনের দল।
  • রাংনিকের চাওয়া পূরণ করেনি ইউনাইটেড
    ম্যানচেস্টার ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ রালফ রাংনিক কথাটা একাধিকবার বলেছেন। ওল্ড ট্র‍্যাফোর্ডের দলটির আক্রমণভাগে নতুন প্রাণের সঞ্চার চান তিনি। ব্যর্থতা ভুলে সামনে নতুনভাবে জেগে উঠতে এর বিকল্পও দেখেন না এই জার্মান। শুধু তাই নয়, গত জানুয়ারির দলবদলেও নতুন স্ট্রাইকার দলে ভেড়ানোর প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন রাংনিক। কিন্তু তার প্রস্তাব নাকি প্রত্যাখ্যান করেছিল ইংলিশ দলটি।
  • ‘লিগ ওয়ানে পচেত্তিনোর কাজটা সবচেয়ে কঠিন’
    পিএসজিকে লিগ শিরোপা জেতানোর পরও ফ্রান্সের বর্ষসেরা কোচের মনোনয়নে জায়গা হয়নি মাওরিসিও পচেত্তিনোর। লিওঁ কোচ পিটার বশের সমর্থন অবশ্য পাচ্ছেন তিনি। বশের মতে, লিগ ওয়ানে সবচেয়ে কঠিন কাজ সামলাচ্ছেন পচেত্তিনো।
  • টটেনহ্যামের গতি আর বোঝাপড়া নিয়ে ভাবনায় ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পর লিভারপুল মনোযোগ ফিরিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। শিরোপার লড়াইয়ে থাকা দলটির সামনে এবার কঠিন পরীক্ষা। পার হতে হবে টটেনহ্যাম হটস্পারের বাধা।
  • ২০২৫ সাল পর্যন্ত আর্সেনালে আর্তেতা
    দলকে চ‍্যাম্পিয়ন্স লিগে ফেরানোর লড়াইয়ে রাখা কোচের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে আর্সেনাল। ২০২৫ সাল পর্যন্ত লন্ডনের ক্লাবটিতে থাকবেন মিকেল আর্তেতা। 
  • বেতিসের বিপক্ষেই চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করতে চায় বার্সা
    হতাশায় মোড়ানো মৌসুমের শেষটা যতটা সম্ভব ভালো করতে চায় বার্সেলোনা। আগেভাগেই নিশ্চিত করতে চায় লা লিগার শীর্ষ চারে থাকা। বাকি ম‍্যাচগুলোতে ভালো করে জায়গা করে নিতে চায় স্প‍্যানিশ সুপার কাপে।
  • রেঞ্জার্সকে ইউরোপা লিগের ফাইনালে তুলে উচ্ছ্বসিত লুন্ডস্ট্রাম
    ১৪ বছর পর রেঞ্জার্সকে ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে তোলায় রেখেছেন অগ্রণী ভূমিকা। লাইপজিগের বিপক্ষে দারুণ জয়ের পর উচ্ছ্বাসে ভাসছেন স্কটিশ ক্লাবটির মিডফিল্ডার জন লুন্ডস্ট্রাম। বললেন, তার ক্যারিয়ারের সেরা মুহূর্ত এটি।
  • হতাশা ভুলে জেগে উঠবে সিটি, আশায় কোচ
    কিছু দুঃখ ভোলা যায় না সহজে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের ক্ষত শুকাতে ম্যানচেস্টার সিটির তাই খানিকটা সময় লাগবে। কিন্তু দ্রুতই যে আবার জেগেও উঠতে হবে দলটিকে। নজর দিতে হবে প্রিমিয়ার লিগে, সেখানে লিভারপুলের সঙ্গে শিরোপার দ্বৈরথ তাদের।
  • আমরা সেরাটা খেলতে পারিনি: গুয়ার্দিওলা
    এত কাছে, তবু এত দূর! ম্যানচেস্টার সিটির সঙ্গে কথাটা যেন খুব যায়। ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে দুই গোলের ব্যবধানে, তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু পরপর দুই মিনিটে দুটি, পরে আরেকটি গোল হজম করে ইংলিশ দলটিকে বিদায় নিতে হয়েছে বেদনা সঙ্গী করে। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা নির্দ্বিধায় মেনে নিয়েছেন তাদের ব্যর্থতা।   
  • মাঠে নামার আগে ‘নার্ভাস’ ছিলেন রিয়ালের নায়ক রদ্রিগো
    আশার সমাধি যখন মনে হচ্ছিল সময়ের ব্যাপার, রদ্রিগোর কণ্ঠে তখনই জেগে ওঠার গান! তার পায়ের টোকায় দলের রক্তপ্রবাহে নতুন আশার নাচন। তার দুর্দান্ত হেডেই আবার মাথা তুলে দাঁড়ানো। রিয়াল মাদ্রিদের রূপকথাময় প্রত্যাবর্তনের গল্পের নায়ক রদ্রিগো। তবে তরুণ ব্রাজিলিয়ান ফুটবলার বললেন, মাঠে নামার আগে স্নায়ুর চাপ পেয়ে বসেছিল তাকে।
  • লিভারপুলের বিপক্ষে ফাইনাল রিয়াল কোচের কাছে ‘ডার্বি’
    কোচ হিসেবে ইউরোপের শীর্ষ ৫ লিগের শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়া হয়ে গেছে। এবার আরও একটি ইতিহাস গড়লেন কার্লো আনচেলত্তি। প্রথম কোচ হিসেবে গেলেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল! রিয়াল মাদ্রিদের হয়ে আরেকটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে তিনি তাকিয়ে এখন ‘ডার্বি’ ম্যাচের দিকে।
  • ফাইনালে রিয়ালকে পেয়ে সালাহ বললেন, ‘হিসাব চুকানোর আছে’
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদকে চেয়েছিলেন মোহামেদ সালাহ। তার সেই আশা পূরণ হয়েছে। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনালে পা রেখেছে প্রতিযোগিতাটির সফলতম দলটি। এবার শুরু সালাহর অপেক্ষা। ফাইনালের জন্য রিয়ালকে খানিকটা হুমকিই যেন দিয়ে রাখলেন লিভারপুলের ফরোয়ার্ড।
  • ‘নাম যখন রিয়াল মাদ্রিদ, সম্ভব তখন সবকিছুই’
    দ্বিতীয় লেগের ৬০ মিনিট পর্যন্ত পিএসজির কাছে ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা। দ্বিতীয় লেগের নির্ধারিত সময়ের ১০ মিনিট বাকি থাকার সময়ও চেলসির বিপক্ষে ৪-৩ গোলে হারের মুখে। দ্বিতীয় লেগের ৮৯ মিনিট পর্যন্ত ম্যানচেস্টার সিটির সঙ্গে ৫-৩ গোলে পরাজয়ের শঙ্কা। তবে ম্যাচ তো শেষ হয় কেবল শেষ বাঁশি বাজার পরই! ম্যাচজুড়ে পিছিয়ে থেকেও প্রতিবারই ম্যাচ শেষে উল্লাস করা দলটি রিয়াল মাদ্রিদ। দলের গোলরক্ষক থিবো কোর্তোয়া যেমন বলছেন, ক্লাবের নামেই মিশে আছে হার না মানার প্রেরণা।
  • শেষ মুহূর্তেও হারার কথা ভাবেননি আনচেলত্তি
    ম্যাচের পরিস্থিতি কেমন, কার্লো আনচেলত্তিকে দেখে তা অনুমান করা কঠিন। তার মুখায়ব, তার ভাব-ভঙ্গি, তার শরীরী ভাষা বেশির ভাগ সময়ই থাকে প্রায় একইরকম। মনের ছবি তার চেহারায় ফুটে ওঠে সামান্যই। তার অবশ্য দাবি, বাইরের মতো তার ভেতরটাও নিস্তরঙ্গ! দল যখন খাদের কিনারায়, তখনও বিদায় বলার ভাবনা মনে একটুও আসেনি বলেই জানালেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রূপকথার প্রত্যাবর্তনে সিটিকে হারিয়ে ফাইনালে রিয়াল
    চোখ রাঙাচ্ছিল আরেকটি পরাজয়। ঘনিয়ে আসছিল বিদায়ের ক্ষণ। তবে এই রিয়াল মাদ্রিদ তো শেষের আগে শেষ হওয়ার নয়! শেষ মুহূর্তে পরপর দুই মিনিটে দুই গোল করে দলের আশা বাঁচিয়ে রাখলেন রদ্রিগো। খেলা গড়াল অতিরিক্ত সময়ে। সেখানে জালের দেখা পেলেন করিম বেনজেমা। চেনা আঙিনায় আরেকটি প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে, ম্যানচেস্টার সিটির আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল।
  • ওয়েস্ট হ্যাম সমর্থকদের ওপর আইনট্রাখট সমর্থকদের হামলা
    খেলা মাঠে গড়াতে বাকি ২৪ ঘণ্টারও বেশি সময়। এর মধ্যেই সমর্থকদের মাঝে ছড়াল উত্তেজনা। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট সমর্থকদের হামলার শিকার হলেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের সমর্থকরা।
  • ইউনাইটেডে পরিপূর্ণ স্ট্রাইকার চান রাংনিক
    সত‍্যিকারের কোনো স্ট্রাইকারকে ছাড়াই ম‍্যাচের পর ম‍্যাচ খেলে যেতে হচ্ছে ম‍্যানচেস্টার ইউনাইটেডকে। কোনো উপায় না থাকায় ‘নাম্বার নাইন’ হিসেবে খেলছেন ক্রিস্তিয়ানো রোনালদো। রালফ রাংনিক নিশ্চিত, এভাবে জোড়াতালি দিয়ে সাফল‍্য আসবে না। দলকে কক্ষপথে ফেরাতে অন্তত দুই জন পরিপূর্ণ স্ট্রাইকার চেয়েছেন ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ।
  • ভিয়ারিয়ালের আশা মাড়িয়ে ফাইনালে লিভারপুল
    প্রথম লেগের দুই গোলের ঘাটতি পুষিয়ে পরের ধাপে যেতে ভিয়ারিয়ালকে করে দেখাতে হতো দারুণ কিছু। প্রথমার্ধে উজ্জীবিত ফুটবলে লিভারপুলকে কোণঠাসা করে দুই লেগ মিলিয়ে সমতা টেনে আশাও জাগাল স্প্যানিশ দলটি, কিন্তু বিরতির পর খেই হারিয়ে ফেলল তারা। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল ইয়ুর্গেন ক্লপের দল।
  • ২০২৪ পর্যন্ত বায়ার্নে মুলার
    শৈশবের ক্লাব বায়ার্ন মিউনিখের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন টমাস মুলার।  জার্মানির সফলতম ক্লাবটিতে ২০২৪ সাল পর্যন্ত থাকবেন এই ফরোয়ার্ড।
  • বের্নাবেউ বলেই বেশি আত্মবিশ্বাসী আনচেলত্তি
    সেমি-ফাইনালের প্রথম লেগে দল হেরেছে। তবে এরপরও ম্যানচেস্টার সিটিকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার ব্যাপারে আত্মবিশ্বাসের কমতি নেই রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির। কদিন আগেই লিগ শিরোপা ঘরে তুলেছে তারা। তার উপর ফিরতি লেগের লড়াইটা হবে ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে। তাই ইউরোপ সেরার মঞ্চে আরও একটি প্রত্যাবর্তনের গল্প লিখতে তৈরি স্পেনের সফলতম দলটি।
  • মাইলফলক ছুঁয়েও তৃপ্ত নন ফের্নান্দেস
    গোল খরায় ভুগছিলেন ব্রুনো ফের্নান্দেস। সেই খরা কাটানোর দিনে একটা মাইলফলক স্পর্শ করলেন তিনি। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকার মুখে হাসি নেই। কোনো ট্রফি ছাড়াই যে আরও একটি মৌসুম শেষ করতে হচ্ছে তার দলকে।
  • ‘লিভারপুলের জন‍্য প্রতিটি ম্যাচই এখন ফাইনাল’
    কদিন আগেও মৌসুমে চার শিরোপা জয়ের আলোচনায় যোগ দিতে চাইছিলেন না লিভারপুলের কেউ। দলটির জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ তো বলেই দিয়েছিলেন, এটা বাস্তবসম্মত লক্ষ্য নয়। তবে মৌসুমের শেষ ভাগে এসে প্রেক্ষাপট বদলেছে। ইংল্যান্ডের প্রথম দল হিসেবে ‘কোয়াড্রপল’ জয়ের হাতছানিতে এখন চাপ অনুভব করছে লিভারপুল। ডিফেন্ডার ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড যেমন বলছেন, প্রতিটি ম‍্যাচই এখন তাদের কাছে শিরোপা নির্ধারক।