• বিশ্বকাপ বাছাইয়ের ‘এ’ গ্রুপে ইরান, ‘বি’ গ্রুপে জাপান
    কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় ও চূড়ান্ত ধাপের ড্রয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এশিয়ার শীর্ষ দল জাপান পড়েছে ‘বি’ গ্রুপে। দ্বিতীয় স্থানে থাকা ইরান আছে ‘এ’ গ্রুপে।
  • জেমির চোখে বাছাইয়ে ব্যর্থতা, স্বস্তি, প্রাপ্তি
    ৮ ম্যাচ ৬ হার, ২ ড্র। প্রাপ্তি কেবল ২ পয়েন্ট। প্রাক-বাছাইয়ে বাংলাদেশ লড়াই শেষ করেছে আরও একবার গ্রুপের তলানিতে থেকে। অবশ্য আপাত স্বস্তির বার্তা হয়ে এসেছে এএফসির নতুন সিদ্ধান্ত। এতে এশিয়ান কাপের তৃতীয় ও চূড়ান্ত বাছাইয়ে প্লে-অফ খেলতে হচ্ছে না। কিন্তু বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় ধাপে দলের পারফরম্যান্স ও প্রাপ্তি নিয়ে প্রশ্নটা ঠিকই থেকে যাচ্ছে।
  • ওমানের কাছে হেরে বাছাই শেষ বাংলাদেশের
    আশা ছিল পয়েন্ট নিয়ে বাছাই শেষ করার। তা পূরণ হয়নি। বরাবরের মতো রক্ষণাত্মক খেলা বাংলাদেশ গোল হজম করল প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে আরও দুটি। শেষটাতেও হারের বিষাদ সঙ্গী হলো জেমি ডের দলের।
  • পয়েন্ট পেয়ে বাছাই শেষের আশা বাংলাদেশের
    দলের শক্তি ও প্রাপ্তির বিবেচনায় গ্রুপে দ্বিতীয় স্থানে অবস্থান ওমানের। সাত ম্যাচের দুটিতে তারা হেরেছে। ‍দুই ম্যাচই কাতারের বিপক্ষে। পয়েন্ট টেবিলেও আছে কাতারের পর। অন্যদিকে বাংলাদেশের অবস্থান তলানিতে। প্রাপ্তি বলতে দুই ড্র। বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে জেমি ডের দলের চাওয়া, আরেকবার পয়েন্টের স্বাদ পাওয়া।
  • ‘জামাল-জনির অনুপস্থিতি নতুনদের জন্য বড় সুযোগ’
    সোহেল রানার পর জামাল ভূইয়া ও মাশুক মিয়া জনিকে হারানোয় বাংলাদেশের মাঝমাঠের অবস্থা খুবই নড়বড়ে। নির্ভরযোগ্য তিন মিডফিল্ডারের শূন্যতা পূরণে ‘ইতিবাচক’ ফুটবল খেলার প্রত্যয় মোহাম্মদ আব্দুল্লাহর। প্রতিপক্ষকে শক্তিশালী মেনে সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিলেন সহকারী কোচ স্টুয়ার্ড ওয়াটকিসও।
  • ইমন-আরাফাতদের সামনে ওমান ম্যাচের চ্যালেঞ্জ
    চোটের ছোবলে বিশ্বনাথ ঘোষ নেই আগে থেকে। কার্ডের কারণে নিষিদ্ধ রহমত মিয়া। ওমান ম্যাচের রক্ষণভাগে তাই মোহাম্মদ ইমন, ইয়াসিন আরাফাতের মতো তরুণদের সুযোগ দিতে পারেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। শক্তিশালী ওমানের বিপক্ষে ভালো করার প্রতিশ্রুতি দিলেন তরুণরা।
  • জামাল-জনি-রহমত-বিপলুকে ওমান ম্যাচে পাচ্ছে না বাংলাদেশ
    বাছাই শুরুর আগে-পরে চোটের কারণে ছিটকে গেছেন নিয়মিতদের অনেকে। কার্ডের খাড়ায় ও চোটের হানায় সে তালিকায় যোগ হলো আরও চারটি নাম। ওমানের বিপক্ষে অধিনায়ক জামাল ভূইয়া, মিডফিল্ডার মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ ও ডিফেন্ডার রহমত মিয়াকে পাচ্ছে না দল।
  • শেষ সময়ের গোলে আর্জেন্টিনার জয় হাতছাড়া
    ম্যাচের প্রথম আট মিনিটেই আর্জেন্টিনার দুই গোল। বিরতির পর কলম্বিয়ার এক গোলে লড়াই জমজমাট। ৯০ মিনিট পেরিয়ে তবু এগিয়ে আর্জেন্টিনাই। একেবারে শেষ মুহূর্তে পাল্টে গেল চিত্র। শেষের নাটকীয়তায় লিওনেল মেসিদের হতাশায় ডুবিয়ে মূল্যবান পয়েন্ট আদায় করে নিল স্বাগতিক কলম্বিয়া।
  • জামাল-তারিকের চোখে ভারত ম্যাচ
    ভারতের বিপক্ষে প্রত্যাশা ছিল জয়ের। কিন্তু সঙ্গী হয়েছে হারের বিষাদ। দলের মধ্যেও চলছে ভারত ম্যাচের চুলচেরা বিশ্লেষণ। অধিনায়ক জামাল ভূইয়ার অকপট স্বীকারোক্তি, ভুল পাস হয়েছে অনেক, প্রেসিংয়েও দলের দুর্বলতা দেখছেন তিনি। ডিফেন্ডার কাজী তারিক রায়হানের কাছে দশ মিনিটের মধ্যে দুই গোল হজম করা দুর্ভাগ্যজনক।
  • স্কোরিংয়ে উন্নতির তাগিদ আর্জেন্টিনা কোচের
    লম্বা বিরতি শেষে ফেরার ম্যাচে চিলির গোলমুখে ভুগতে দেখা গেছে মেসিদের। সুযোগ নষ্টের মিছিলে হারাতে হয় পয়েন্ট। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির ভাবনায় তাই স্কোরিংয়ে সমস্যা কাটানোর তাগিদ।
  • শেষ ‘১০ মিনিটের’ আক্ষেপ জেমির
    শক্তিশালী ভারতের আক্রমণের তোড়ে প্রতিরোধের দেয়াল ভাঙল শেষ দিকে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে মিলল আরেকটি হারের তেতো স্বাদ। তবে শেষের ওই সময়টুকু বাদে দলের বাকি সময়ের খেলা নিয়ে খুশি বাংলাদেশ কোচ জেমি ডে।
  • শেষের জোড়া গোলে হারল বাংলাদেশ
    শুরু থেকে আক্রমণের পসরা মেলল ভারত। জমাট রক্ষণে প্রথমার্ধে ভালোই পাল্টা জবাব দিল বাংলাদেশ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দৃঢ়তায় আর রিয়াদুল হাসান রাফির গোললাইন সেভে স্বস্তি নিয়ে গেল বিরতিতে। কিন্তু শেষ দিকে রক্ষণ দেয়ালে ধরল চিড়। হারের বিষাদও সঙ্গী হলো জেমি ডের দলের।
  • ৪ সপ্তাহের বিশ্রামে সোহেল
    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে বিশ্বকাপ বাছাই আগেই শেষ হয়ে গেছে সোহেল রানা। তখন জানা যায়নি, হাতের চোট সেরে উঠতে কতদিন লাগবে তার। বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে, তিন থেকে চার সপ্তাহ বিশ্রামে থাকতে হবে এই মিডফিল্ডারকে।
  • ভারত কোচের চোখে বাংলাদেশ লড়াকু
    কলকাতার সল্ট লেকে বাংলাদেশকে দেখেছেন প্রতিপক্ষ হিসেবে। আফগানিস্তান ম্যাচেও দেখেছেন জেমি জামাল-মানিক-তপুদের একটা দল হয়ে লড়ে যাওয়া; পয়েন্ট পাওয়া। ভারত কোচ ইগর ইস্তিমাচ তাই বাংলাদেশকে নিচ্ছেন না মোটেও হালকাভাবে।
  • ভারত ম্যাচে সেরা পারফরম্যান্সের তাগিদ জেমির
    বাছাইয়ের ‘কাতার পর্ব’ দুই দলের শুরুটা হয়েছে দুইরকম। ঘুরে দাঁড়িয়ে আফগানিস্তানকে রুখে দিয়েছে বাংলাদেশ। শক্তিশালী কাতারের কাছে হেরেছে ভারত। বাংলাদেশ কোচ জেমি ডে ঘুরে দাঁড়ানো ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিয়ে পার হতে চাইছেন বৈতরণী। ভারতের বিপক্ষে কিছু পেতে দলের কাছে চাইছেন সেরা পারফরম্যান্স।
  • ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচে’ পয়েন্ট চান জামাল
    বাছাইয়ে বাংলাদেশ পয়েন্টের খাতায় প্রথম আঁচড়টি দিয়েছিল ভারতের বিপক্ষে ড্র করে। কলকাতার সল্ট লেকে সেবার জয়ের পথে ছুটতে থাকা দল গোল হজম করেছিল শেষ মুহূর্তে। বাছাইয়ে ফের মুখোমুখি দুই দল। এবার বাংলাদেশ আরও বেশি আত্মবিশ্বাসী। আফগানিস্তানকে রুখে দেওয়ার তৃপ্তিও টাটকা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচ’ থেকে পয়েন্ট চান তিনি।
  • বিশ্বকাপ থেকে মনোযোগ হারাতে চায় না ব্রাজিল
    কোচের সঙ্গে সুর মিলিয়েছেন ব্রাজিল অধিনায়কও। কোপা আমেরিকা নিয়ে দলের ফুটবলারদের অবস্থান এখনই খোলসা করতে চান না কাসেমিরো। তারা আপাতত বিশ্বকাপ বাছাই ম্যাচেই সব মনোযোগ দিতে চান বলে জানালেন এই মিডফিল্ডার।
  • নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল
    জাতীয় দলে ফেরার ম্যাচে গোল করলেন ও করালেন নেইমার। দলের সেরা তারকার নৈপুণ্যে পরিশ্রমী একুয়েডরের বাধা টপকে গেল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ধরে রাখল শতভাগ জয়ের ধারা।
  • ‘এই আত্মবিশ্বাস ভারতের বিপক্ষে কাজে লাগাতে চাই’
    ভারতের বিপক্ষে এই ম্যাচটি বাংলাদেশের খেলার কথা ছিল ঘরের মাঠে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে বদলেছে ভেন্যু। কিন্তু লক্ষ্য বদলায়নি বাংলাদেশের। কোচ জেমি ডেও জানালেন, এবার হারাতে চান ভারতকে। চাওয়া পূরণে বললেন আফগানিস্তান ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগানোর কথাও।
  • ভারত ম্যাচের আগে সোহেলকে হারাল বাংলাদেশ
    আফগানিস্তানের বিপক্ষে ড্র করা ম্যাচে হাতে ব্যথা পেয়েছিলেন। ম্যাচ শেষে এক্স-রে ও এমআরআই করা হয়েছে। রিপোর্ট ভালো আসেনি। চিড় ধরেছে হাড়ে। ফলে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে সোহেল রানাকে আর পাচ্ছে না বাংলাদেশ।
  • ভারতের বিপক্ষে পুরো ৩ পয়েন্ট পেতে হবে: তপু
    মানিক হোসেন মোল্লার ফ্রি কিক। রিয়াদুল হাসান রাফির হেড থেকে পাওয়া বল বুকের টোকায় এগিয়ে শরীরটাকে ঘুরিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করলেন তপু বর্মন। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে দলকে এনে দিলেন আবারও পয়েন্ট পাওয়ার স্বাদ। এবার লক্ষ্য আরও বড়, ভারতের বিপক্ষে অভিজ্ঞ এই ডিফেন্ডার চান বাছাইয়ে প্রথম জয়।
  • কোপায় খেলবেন কাসেমিরো-নেইমাররা?
    গণমাধ্যমে জোর গুঞ্জন, দেশে কোভিড-১৯ মহামারীর নাজুক পরিস্থিতির মধ্যে কোপা আমেরিকায় খেলতে চান না ব্রাজিল দলের অনেকে। তবে খবরের সত্যতা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। ব্রাজিলের কোচ তিতে জানালেন, বিশ্বকাপ বাছাইপর্বে সামনের দুটি ম্যাচ শেষে কোপা নিয়ে নিজেদের অবস্থান খোলাসা করবেন তারা।
  • ‘সবসময় আর্জেন্টিনা দলের সঙ্গেই আছেন মারাদোনা’
    আর্জেন্টিনার খেলা থাকলে তিনি ছুটে যেতেন মাঠে। হৈ-হুল্লোড়ে মাতিয়ে রাখতেন গ্যালারি। দিয়াগো মারাদোনাকে সেভাবে আর দেখা যাবে না কখনই। না ফেরার দেশে পাড়ি জমানো এই ফুটবল কিংবদন্তির উপস্থিতি কিন্তু লিওনেল মেসিরা ঠিকই অনুভব করেছেন। চিলির বিপক্ষে ম্যাচের পর যেমন আর্জেন্টিনা অধিনায়ক জানালেন, সবসময় দলের সঙ্গেই আছেন মারাদোনা।
  • ড্র করেও খুশি মেসি
    পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার আগে-পরে সুযোগ নষ্ট হয়েছে অনেক। খুব চেষ্টা করেও শেষ দিকে ক্লাওদিও ব্রাভোর দেয়ালে চিড় ধরাতে পারেননি লিওনেল মেসি। চিলির সঙ্গে তাই করতে হয়েছে পয়েন্ট ভাগাভাগি। তারপরও খুশি আর্জেন্টিনা অধিনায়ক।
  • মেসি-সানচেসের গোলে সমানে সমান আর্জেন্টিনা-চিলি
    শেষ দিকে লড়াইটা যেন হয়ে গিয়েছিল ক্লাওদিও ব্রাভো আর লিওনেল মেসির। আর্জেন্টাইন অধিনায়কের তিনটি শট ঠেকিয়ে দিয়ে সেখানে জয়ী অভিজ্ঞ গোলরক্ষক। তার দৃঢ়তায় আর্জেন্টিনা থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল চিলি।
  • জেমির চোখে শেষ ‘২০ মিনিট’
    শুরু থেকে আক্রমণাত্মক খেলেছে আফগানিস্তান। প্রবল দৃঢ়তায় ঝড় সামলে গেছে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরু গোল হজম করলেও হারায়নি মনোবল। শেষ কুড়ি মিনিট দারুণ খেলে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছেড়েছে দল। কোচ জেমি ডের মতে, শেষ ২০ মিনিট তার দল খেলেছে সেরা ফুটবল।
  • তপুর গোলে আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ
    রক্ষণের দৃঢ়তায় আফগানিস্তানকে প্রথমার্ধে আটকে রাখার স্বস্তি উড়ে গিয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুতে। শেষ দিকে বাংলাদেশ ঘুরে দাঁড়াল তপু বর্মনের দারুণ গোলে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে আফগানদের রুখে দিয়ে ফের পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাসে মাতল দল।
  • ‘সর্বোচ্চ চেষ্টা আর শতভাগ পারফরম্যান্স’ চান বাংলাদেশ কোচ
    প্রস্তুতি পর্ব শেষ। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। বাংলাদেশ কোচ জেমি ডে শক্তিশালী এই প্রতিপক্ষকে সমীহ করছেন। তবে আস্থা রাখছেন জামাল-জিকোদের সামর্থ্যে। আফগানিস্তান বাধা পেরুতে দলের কাছে ‘সর্বোচ্চ চেষ্টা এবং শতভাগ পারফরম্যান্স’ প্রত্যাশা করছেন এই ইংলিশ কোচ।
  • আফগানরা শারীরিকভাবে শক্তিশালী, আমরা টেকনিক্যালি: জামাল
    শারীরিক শক্তি, গড়নে এগিয়ে আফগানিস্তানের খেলোয়াড়রা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়ার লক্ষ্য তাই কৌশল আর গতি দিয়ে আফগানিস্তানকে পেছনে ফেলা আর পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া।
  • বাছাইয়ের তিন ম্যাচ থেকে কি চায় বাংলাদেশ?
    অধিনায়ক জামাল ভূইয়াসহ খেলোয়াড়দের অনেকের প্রত্যাশা জয়, ড্র। কোচ জেমি ডের কথাগুলোও প্রায় একই ধাঁচের। কিন্তু চোট জর্জর দল, নির্ভরযোগ্যদের অনেকে নেই। এর সঙ্গে আছে প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার ঘাটতি। সব মিলিয়ে প্রশ্নটা তাই থাকছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাকি তিন ম্যাচ থেকে আসলে কি পেতে চায় বাংলাদেশ?
  • আর্জেন্টিনা এখন আরও ঐক্যবদ্ধ: মেসি
    সবশেষ তিন আসরের দুটিতে দল খেলেছে ফাইনাল। শিরোপার স্বাদ পাওয়া হয়নি একবারও। প্রতিটি আসরে আর্জেন্টিনা ছাপ রাখছে ঠিকই; কিন্তু স্বপ্ন পূরণ হচ্ছে না। তাই খুশি হওয়ার কোনো কারণ দেখছেন না লিওনেল মেসি। এবারের কোপা আমেরিকা অভিযানকে পূর্ণতা দিতে চান আর্জেন্টিনা অধিনায়ক, উঁচিয়ে ধরতে চান শিরোপা।
  • আফগানিস্তানের ‘শক্তি-দুর্বলতার’ খোঁজে বাংলাদেশ
    টানা দুই দিন অনুশীলনের পর রিকভারি সেশন কাটিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। হোটেলে সুইমিং ও জিম সেশন হয়েছে। সেই সঙ্গে চলছে আফগানিস্তানের প্রস্তুতি ম্যাচ দেখে তাদের শক্তি-দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা।
  • কাতারের গরমে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ জেমির
    গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের মনে হচ্ছে, দোহার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস। কোচ জেমি ডের ধারণা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। গুগলে দেখাচ্ছে দোহার তাপমাত্রা ৪৩ ডিগ্রি। তীব্র গরমের মধ্যে প্রথম দিনের অনুশীলন সেরে জেমি দলকে দিলেন প্রতিকূল পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ।
  • কাতারে বাংলাদেশ দলের সবাই ‘নেগেটিভ’
    কাতার পৌঁছে বিমানবন্দরেই কোভিড-১৯ টেস্টের নমুনা দিয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবাই। স্বস্তির খবরই এসেছে। দলের সবার রিপোর্ট এসেছে ‘নেগেটিভ’। অর্থাৎ শনিবার থেকেই মাঠের অনুশীলনে নামতে পারছে জেমি ডের দল।
  • কোপা আমেরিকায় খেলা হচ্ছে না রদ্রিগেসের
    চোটের কারণে মাঠের বাইরে ছিটকে গেছেন হামেস রদ্রিগেস। ফলে, কোপা আমেরিকা ও বিশ্বকাপ বাছাইয়ে আসন্ন দুই ম্যাচে খেলতে পারবেন না কলম্বিয়ার এই মিডফিল্ডার।
  • কাতারে পৌঁছেছে বাংলাদেশ দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাকি তিনটি ম্যাচ খেলতে কাতার পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • কাতারে ‘সর্বোচ্চ চেষ্টার’ প্রতিশ্রুতি জামাল-তপুদের
    ম্যাচ তিনটি খেলার কথা ছিল চেনা আঙিনায়। করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে তিনটি ম্যাচই জামাল-তপুদের খেলতে হচ্ছে বিদেশ-বিভূইয়ে। সে উদ্দেশে কাতারের উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ দল। যাওয়ার আগে দেশকে ভালো ফল এনে দিতে সর্বোচ্চ চেষ্টার প্রস্তুতি দিয়েছেন ফুটবলাররা।
  • ‘নতুন কৌশল’ ঝালিয়ে নিল বাংলাদেশ দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই খেলতে কাতার যাওয়ার আগে ঢাকার প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। একমাত্র প্রস্তুতি ম্যাচে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ড্র করেছে তারা। ম্যাচ শেষে জাতীয় দলের কোচ জেমি ডে জানিয়েছেন, নতুন কৌশল নিয়ে বাকি সময়ে আরও কাজ করার প্রয়োজনীয়তার কথা।
  • দুদিন আগেই কাতারে যাচ্ছে বাংলাদেশ দল
    সৌদি আরবের ক্যাম্প বাতিল হয়ে যাওয়ায় চেষ্টা চলছিল কাতারে একটু আগে পৌঁছানোর। সে চেষ্টায় সফল হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী শুক্রবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতারে যাবে জেমি ডের দল।
  • এবার ‍দুদিন আগে কাতারে যাওয়ার চেষ্টায় বাংলাদেশ
    সৌদি আরবে ক্যাম্প করে ৩০ মে কাতারে যাওয়ার পরিকল্পনা ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হয় সৌদি আরব যাত্রা। এরপর থেকে দেশেই বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের অনুশীলন করছে দল। দাম্মামে ক্যাম্পের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে এখন বাফুফে চেষ্টা করছে একটু আগে কাতারে যাওয়ার।
  • পরিকল্পনায় ‘ঘাটতি’ দেখছেন জামাল
    কখনও চোখে মুখে বিরক্তি, কখনও হতাশা-এভাবেই ক্যামেরাবন্দী হলেন জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক পরিষ্কার ভাষায় বললেন, ভারত ও আফগানিস্তানের তুলনায় নিজেদের পরিকল্পনা সাজাতে দেরি হয়েছে।
  • সৌদি আরবে কি যাওয়া হচ্ছে বাংলাদেশ দলের?
    বাছাইয়ের ক্যাম্প করতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সৌদি আরব যাওয়ার কথা ছিল সকালে। যাওয়া হয়নি। দুপুর গড়িয়ে রাতেও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নিশ্চিত করে জানাতে পারেনি আদৌ সৌদি আরবে যাওয়া হচ্ছে কিনা।
  • বাছাইয়ের প্রস্তুতি সারতে সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই উপলক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছার কথা আগেই জানিয়েছেন কোচ, খেলোয়াড়রা। তাদের চাওয়া পূরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী সোমবার সৌদি আরব রওনা দেবে দল; সেখানে একটি বা দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • ‘সাদ-বিশ্বনাথ-জীবনকে হারানো বড় ধাক্কা’
    চোটের কারণে আগেই ছিটকে গেছেন নাবীব নেওয়াজ জীবন ও বিশ্বনাথ ঘোষ। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পে যোগ দিয়ে পুরনো চোটের কাছে হার মানেন আশরাফুল ইসলাম রানা। সবশেষ চোটে ছিটকে গেলেন ভারতের বিপক্ষে গোল করা ফরোয়ার্ড সাদউদ্দিন। নির্ভরযোগ্য খেলোয়াড়দের হারিয়ে দুর্ভাবনায় পড়েছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • অনুশীলনে স্কোরিংয়ে মনোযোগ বাংলাদেশের
    সাদ-আব্দুল্লাহরা উইং ধরে আক্রমণে উঠে ক্রস বাড়াচ্ছেন। হেডে, শটে জাল খুঁজে নিচ্ছেন মতিন, সুফিল, জুয়েলরা। বিশ্বকাপ বাছাই সামনে রেখে অনুশীলনের এই দৃশ্য বলছে, স্কোরিংয়ের ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে আটঁঘাঁট বেঁধে নেমেছে বাংলাদেশ।
  • ‘দেশি স্ট্রাইকারদের বেশি সুযোগ দিতে হবে’
    প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সেরা দশে নেই স্থানীয়দের কেউ। বেশির ভাগ ক্লাবই গোলের মূল দায়িত্ব দিয়ে রেখেছে বিদেশি ফরোয়ার্ডদের। আড়ালে পড়ে যাচ্ছেন স্থানীয় ফরোয়ার্ডরা। তাদের কম সুযোগ পাওয়া নিয়ে আক্ষেপ ঝরল সুমন রেজার কণ্ঠে। জাতীয় দলের দিকে তাকিয়ে লিগে স্থানীয়দের আরও বেশি সুযোগ দেওয়ার দাবি জানালেন তিনি।
  • ম্যাচের ৪ দিন আগে কাতারে যাবে বাংলাদেশ দল
    কোচ, খেলোয়াড় সবাই চেয়েছিলেন বাছাইয়ে মাঠের লড়াই শুরুর আগে কাতারে গিয়ে প্রস্তুতি নিতে। কিন্তু তা আর হচ্ছে না। টিম হোটেল ছেড়ে মাঠে অনুশীলনের সুযোগ নেই বলে ম্যাচের মাত্র চার দিন আগে কাতাবে যাবে জেমি ডের দল।
  • ‘কাতারে আগে যেতে পারলে ভাল হতো’
    বিশ্বকাপ বাছাই উপলক্ষে দেশে ও কাতারে দুই দফা প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। দেশের প্রস্তুতি শুরু হয়েছে। কিন্তু কাতারে যাওয়ার দিনক্ষণ চূড়ান্ত হয়নি এখনও। দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস চাইছেন, একটু আগেভাগে কাতারে গিয়ে প্রস্তুতি সারতে। গিয়েই যেন ম্যাচ খেলতে নামতে না হয়।
  • ক্যাম্পে করোনাভাইরাসের থাবায় ‘আতঙ্কিত নয়’ ফুটবলাররা
    মোহাম্মদ ইব্রাহিম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ক্যাম্পের বাকি ফুটবলারদের আতঙ্কিত হওয়া অস্বাভাবিক নয়। তবে কেউই তেমন শঙ্কিত নয় বলে জানালেন বাংলাদেশ জাতীয় দলের উইঙ্গার মোহাম্মদ আব্দুল্লাহ। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে, নির্দেশনা মেনে নিজেদের কাজটুকু করার দিকে মনোযোগ সবার।
  • কোভিড-১৯: দ্বিতীয় পরীক্ষায়ও পজিটিভ ইব্রাহিম, রুমমেট সোহেল নেগেটিভ
    প্রস্তুতি শুরুর দুই দিন পর পাওয়া খেলোয়াড়দের কোভিড-১৯ টেস্টে কেবল মোহাম্মদ ইব্রাহিমের ফল পজিটিভ এসেছিল। তার রুমমেট সোহেল রানা ছিলেন নেগেটিভ। আবার করানো পরীক্ষায়ও দুজনের ফল এসেছে আগের মতোই। ইব্রাহিম পজিটিভ, সোহেল নেগেটিভ।
  • ক্যাম্পে করোনাভাইরাসের থাবা, ইব্রাহিম পজিটিভ
    ঈদেল বিরতির পর ইতোমধ্যে দুই দিন অনুশীলন সেরেছে বাংলাদেশ। দুই দিন আগে করা খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষার ফল এসেছে মঙ্গলবার! সেখানে পজিটিভ ফল এসেছে মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমের।
  • চোটে বিশ্বকাপ বাছাই শেষ গোলরক্ষক রানার
    মাঠের লড়াই শুরুর আগে ধাক্কা খেল বাংলাদেশ। চোটের কারণে ছিটকে গেছেন অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। তার জায়গায় ডাক পেয়েছেন রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির রাসেল মাহমুদ লিটন।
  • ‘লিগের সেরাদের’ দলে পেয়ে আত্মবিশ্বাসী জিকো
    ক্যাম্পের দল নিয়ে সন্তুষ্টির কথা ঘুরেফিরে বলেছেন কোচ জেমি ডে। এবার বললেন আনিসুর রহমান জিকোও। জাতীয় দলের গোলরক্ষকের দৃষ্টিতে ক্যাম্পে আসা সবাই ‘লিগের সেরা পারফরমার’। এ কারণে কাতারে গিয়ে ভালো ফল পাওয়ার প্রশ্নে দারুণ আশাবাদী তিনি।
  • ‘গোল করতেই হবে’, সতীর্থদের জামালের বার্তা
    ফুটবল গোলের খেলা। কিন্তু বাংলাদেশ গোলের দেখা পায় কালেভদ্রে। এবারের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে এখন পর্যন্ত ভালো কিছু হয়নি তাদের। বাকি আছে তিনটি ম্যাচ। এই তিন ম্যাচে অন্তত ভালো কিছু পেতে চায় বাংলাদেশ। তবে চাওয়া পূরণ করতে যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গোল, সেটিই সতীর্থদের এনে দিতে বলছেন অধিনায়ক জামাল ভূইয়া।
  • গোলের বিকল্প পথের সন্ধানে বাংলাদেশ
    মাঝমাঠ থেকে ছোট ছোট ‘বিল্ড আপ।’ নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া। এরপর বক্সের বেশ বাইরে থেকে দূরপাল্লার শটে লক্ষ্যভেদের প্রচেষ্টা। অনুশীলনে জামাল ভূইয়া, মাহবুবুর রহমান সুফিল, বিপলু আহমেদ ও মতিন মিয়াদের এভাবেই দেখা মেলার মানেটাও পরিষ্কার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে আছেন বিকল্প গোলদাতার সন্ধানে।
  • এই গরমে অনুশীলন করাই ভালো উপলব্ধি মানিক-সুফিলের
    গরমে হাঁসফাঁস অবস্থা। তবুও কোনো অভিযোগ নেই ফুটবলারদের। তারা ভালো করেই জানেন, কাতারে তাদের জন্য অপেক্ষা করছে আরও বেশি উত্তাপের চ্যালেঞ্জ। মানিক-সুফিলদের বিশ্বাস, সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সহায়ক হবে ঢাকায় তীব্র গরমের মধ্যে অনুশীলন।
  • ক্যাম্পের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্ট জেমি
    শুরুতেই দেখে নিলেন ঈদের বিরতি পর ফুটবলারদের ফিটনেস কোন পর্যায়ে আছে। ইয়োইয়ো টেস্টের প্রাথমিক ফলে সন্তুষ্ট জেমি ডে। তবে মাঠের লড়াই শুরুর আগে ফিটনেস আরও ভালো করার তাগিদ দিয়েছেন জাতীয় দলের কোচ।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন আগুয়েরো
    চোট কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরলেও ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে এখনও খুব বেশি খেলার সুযোগ হয়নি সের্হিও আগুয়েরোর। তারপরও অভিজ্ঞ এই স্ট্রাইকারের ওপর ভরসা রেখেছেন আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি।
  • ‘ভারত ও আফগানিস্তানের বিপক্ষে আমরা জিততে পারি’
    ভারত ও আফগানিস্তান-দুটি দলই বাংলাদেশের চেয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। কিন্তু মানের দিক থেকে? জামাল ভূইয়া তেমন কোনো পার্থ্যক্য দেখছেন না। ঈদের ছুটি পর ফের শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জানালেন, দুটি দলের বিপক্ষেই জিততে তিনি আত্মবিশ্বাসী।
  • ঈদের ছুটি শেষ, ক্যাম্পে কিংসের খেলোয়াড়রাও
    নেই কেবল একজন। ঈদের ছুটি শেষে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরেছেন বাকি ফুটবলাররা। চোটের জন্য ক্যাম্পে যোগ দিতে পারেননি বসুন্ধরা কিংস ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। এএফসি কাপ বাতিল হওয়ায় যোগ দিয়েছেন দলটির বাকি খেলোয়াড়রা।
  • নেইমার-আলভেসকে নিয়ে পূর্ণ শক্তির ব্রাজিল দল
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত থাকা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই আবারও মাঠে ফিরতে যাচ্ছে। আগামী মাসের শুরুর দিকের দুটি ম্যাচের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। দলে ফিরেছেন নেইমার ও অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।
  • ঢাকায় ফিরে কোয়ারেন্টিনে বাংলাদেশ কোচ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি শুরু করতে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। তার সঙ্গে ফিরেছেন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলিও।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক
    নেপালের বিপক্ষে সবশেষ ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলে আসা সবাই ঠাঁই পেয়েছেন ক্যাম্পের দলে। ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন, ফিনল্যান্ড প্রবাসী বসুন্ধরা কিংসের ডিফেন্ডার কাজী তারিক রায়হান এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমও।
  • লিফটে আটকে মাঠে আসতে দেরি স্পেন কোচের
    বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দুই রাউন্ডে দলের হতাশাজনক পারফরম্যান্সে চিন্তিত ছিলেন স্পেন কোচ লুইস এনরিকে। তৃতীয় ম্যাচের আগে নিজেকে নিয়েও ছিলেন দুর্ভাবনায়। কসোভোর বিপক্ষে লড়াই শুরুর আগে যে আটকা পড়েছিলেন লিফটে!
  • টানা তৃতীয় জয়ে শীর্ষেই ইতালি
    শুরু থেকে শেষ পর্যন্ত একচেটিয়া বল দখলে রেখে একের পর এক আক্রমণ করল ইতালি। শুরুতে ঠেকিয়ে রাখতে পারলেও দ্বিতীয়ার্ধে আর পারল না লিথুয়ানিয়া। তাদের হারিয়ে ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে টানা তৃতীয় জয় পেয়েছে রবের্তো মানচিনির দল।
  • ঘরের মাঠে ধরাশায়ী জার্মানি
    প্রথমার্ধে আধিপত্য করেও গোল পেল না জার্মানি। উল্টো হজম করল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ালেও শেষ রক্ষা হয়নি তাদের। বিশ্বকাপ বাছাইয়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রথম হারের তেতো স্বাদ দিয়েছে নর্থ মেসিডোনিয়া।
  • ইংল্যান্ডের তিনে তিন
    বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রেখেছে ইংল্যান্ড। শেষ দিকের গোলে পোল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।
  • গ্রিজমানের গোলে জিতল ফ্রান্স
    আক্রমণভাগের ব্যর্থতায় আবার হোঁচট খেতে বসেছিল ফ্রান্স। দারুণ হেডে বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে দলকে পথ দেখালেন অঁতোয়ান গ্রিজমান। বার্সেলোনার এই ফরোয়ার্ডের গোলে বিশ্বকাপ বাছাইয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে দিদিয়ে দেশমের দল। 
  • কসোভোকে হারিয়ে গ্রুপের শীর্ষে স্পেন
    প্রথম দুই রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সের হতাশা পেছনে ফেলল স্পেন। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা কসোভোর বিপক্ষে পুরোটা সময় আধিপত্য ধরে রেখে তুলে নিল প্রত্যাশিত জয়।
  • রোনালদো-জোতার গোলে পর্তুগালের জয়
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে পর্তুগাল ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল লুক্সেমবার্গকে। দলটিকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় জয় পেল ফের্নান্দো সান্তোসের দল।
  • গোল নিয়ে বিতর্ক এড়াতে পারত সার্বিয়া ও পর্তুগাল: উয়েফা
    বিশ্বকাপ বাছাইয়ে সার্বিয়া-পর্তুগাল ম্যাচের শেষ সময়ে ক্রিস্তিয়ানো রোনালদোর ‘বৈধ গোল’ বাতিল হয়ে যাওয়ায় যে বিতর্কের সৃষ্টি হয়েছে, তা এড়ানো যেত বলে মন্তব্য করেছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটির ভাষ্য, ম্যাচে গোল লাইন প্রযুক্তির ব্যবহার নিয়ে দেশ দুটির ফুটবল ফেডারেশন একমতে পৌঁছালেই এমন কিছু হতো না।
  • ইংল্যান্ডের বিপক্ষে নেই লেভানদোভস্কি
    বিশ্বকাপ বাছাইপর্বে ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বড় ধাক্কা খেল পোল্যান্ড। হাঁটুর চোটে দলের সেরা তারকা রবের্ত লেভানদোভস্কিকে পাচ্ছে না দলটি।
  • ‘রোনালদোর আচরণ অগ্রহণযোগ্য’
    সার্বিয়ার বিপক্ষে রেফারি ‘গোল না দেওয়ায়’ ক্রিস্তিয়ানো রোনালদোর মনের অবস্থা কেমন ছিল, তা বুঝতে পারছেন পর্তুগালের সাবেক ফুটবলার ফের্নান্দো মেইরা। কিন্তু ম্যাচ শেষ হওয়ার আগেই অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে ফেলে রোনালদোর মাঠ ছাড়ার বিষয়টি মানতে পারছেন না তিনি। তার দৃষ্টিতে, এই ধরণের আচরণ ‘অগ্রহণযোগ্য’।
  • বেলোত্তি-লোকাতেল্লির গোলে ইতালির জয়
    দারুণ ছন্দে এগিয়ে চলা ইতালি আরেকটি সহজ জয় পেয়েছে। ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে দুই অর্ধের দুই গোলে বুলগেরিয়াকে হারিয়েছে রবের্তো মানচিনির দল।
  • জার্মানির টানা দ্বিতীয় জয়
    বিশ্বকাপ বাছাইপর্বে কিছুটা কষ্টে হলেও টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে জার্মানি। অনেক সুযোগ নষ্টের ম্যাচে রোমানিয়াকে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শেষ দিকের গোলে স্পেনের নাটকীয় জয়  
    প্রথমার্ধে বিবর্ণ স্পেন ঘুরে দাঁড়াল বিরতির পর। পয়েন্ট হারাতে বসেছিল তারপরও। তবে শেষ দিকের গোলে জর্জিয়াকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয়ের স্বাদ পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • কেইন-মাউন্টের গোলে ইংল্যান্ডের জয়
    বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে ইংল্যান্ড। নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক আলবেনিয়াকে সহজেই হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ফ্রান্সের কষ্টের জয়
    আশানুরূপ খেলতে পারল না ফ্রান্স। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়নরা। কাজাখস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয়ের স্বাদ পেল দিদিয়ে দেশমের দল।
  • ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে প্রথম নারী রেফারি
    নারী রেফারি হিসেবে আরেক কীর্তি গড়লেন স্তেফানি ফ্রাপা। ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে প্রথম নারী হিসেবে ম্যাচ পরিচালনা করলেন এই ফরাসি।
  • ‘রেফারির সিদ্ধান্তে’ ক্ষুব্ধ রোনালদো
    গোল না দেওয়ার সিদ্ধান্ত যে পছন্দ হয়নি মাঠেই বুঝিয়ে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। দেখিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে, টানেলের দিকে এগিয়ে যান এই তারকা ফরোয়ার্ড। শান্ত থেকেই ম্যাচের ফল গ্রহণ করেছেন ফের্নান্দো সান্তোস। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভিএআর না থাকাটা মানতে পারছেন পর্তুগাল কোচ।
  • পর্তুগালকে রুখে দিল সার্বিয়া
    প্রথম ম্যাচে নিজেরা গোল না পেলেও মিলেছিল জয়। এবার উল্টো অভিজ্ঞতা হলো পর্তুগালের; গোলের দেখা মিলল, কিন্তু জয় হলো হাতছাড়া। দুই গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে মূল্যবান একটি পয়েন্ট পেয়েছে সার্বিয়া।
  • শেষ ২ ম্যাচেও র‌্যাশফোর্ড ও সাকাকে পাচ্ছে না ইংল্যান্ড
    বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পরের দুই ম্যাচে স্ট্রাইকার মার্কাস র‌্যাশফোর্ড ও উইঙ্গার বুকায়ো সাকাকে পাচ্ছে না ইংল্যান্ড।
  • চেক রিপাবলিকের বিপক্ষে নেই বেলজিয়ামের ৭ ফুটবলার
    বিশ্বকাপ বাছাইয়ে চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচে স্কোয়াডের সাত খেলোয়াড়কে পাচ্ছেন না বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।
  • রামোস ঠিক আছে: এনরিকে
    গ্রিসের বিপক্ষে ম্যাচে বিরতির পর সের্হিও রামোস আর মাঠে না নামায় তাকে ঘিরে জাগে চোট শঙ্কা। তবে এই ডিফেন্ডার পুরোপুরি সুস্থ আছে বলে জানিয়েছেন স্পেন কোচ লুইস এনরিকে।
  • জয়ে বিশ্বকাপ বাছাই শুরু ইতালির
    প্রত্যাশিত জয়ে নতুন বছরে নতুন পথচলা শুরু করল ইতালি। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়েছে রবের্তো মানচিনির দল।
  • স্যান ম্যারিনোর জালে ইংল্যান্ডের গোল উৎসব
    র‌্যাঙ্কিংয়ের চার ও ২১০ নম্বর দলের লড়াই। মাঠের পারফরম্যান্সেও পড়ল সেটির প্রতিফলন। স্যান ম্যারিনোকে ফের গোল বন্যায় ভাসিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করল ইংল্যান্ড।
  • আইসল্যান্ডকে উড়িয়ে দারুণ শুরু জার্মানির
    বিশ্বকাপ বাছাইপর্বে শুরুটা দুর্দান্ত হলো জার্মানির। আইসল্যান্ডের বিপক্ষে পুরোটা সময় দাপুটে ফুটবল খেলে সহজ জয় পেয়েছে ইওয়াখিম লুভের দল।
  • ক্ষণিকের ভুলে জয় হাতছাড়া স্পেনের
    কাতার বিশ্বকাপে ওঠার অভিযানে স্পেনের শুরুটা হলো ভীষণ হতাশাজনক। গ্রিসের বিপক্ষে পুরোটা সময় আক্রমণাত্মক ফুটবল খেলেও ক্ষণিকের ভুলে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়েছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জার্মানি দলে করোনাভাইরাসের হানা
    বিশ্বকাপ বাছাই শুরুর আগে আরেক ধাক্কা খেল জার্মানি। দলটির এক ফুটবলারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • সুযোগ হাতছাড়া হওয়ার হতাশা দেশমের
    বিশ্বকাপ বাছাইয়ে শুরুটা ভালো হতে পারতো। কিন্তু দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে পুরো পয়েন্ট হাতছাড়া হওয়ায় হতাশ ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। প্রথমার্ধে যথেষ্ট সুযোগ পেয়েও ম্যাচ শেষ করে দিতে না পারায় আফসোস হচ্ছে বিশ্বকাপজয়ী এই কোচের।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল ইউক্রেন
    বিশ্বকাপ বাছাইয়ে শুরুটা মোটেই ভালো হলো না ফ্রান্সের। অনেকটা সময় এগিয়ে থেকেও জিততে পারেনি তারা। ঘুরে দাঁড়িয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে ইউক্রেন।
  • প্রতিপক্ষের ভুলে কোনোমতে জিতল রোনালদোরা
    প্রত্যাশিত জয়েই বিশ্বকাপ বাছাইয়ে পথচলা শুরু হয়েছে পর্তুগালের। তবে জয়ের ধরনটা মোটেও তাদের জন্য সুখকর নয়। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা আজারবাইজানের বিপক্ষে কিনা ইউরো চ্যাম্পিয়নদের জিততে হলো প্রতিপক্ষের আত্মঘাতী গোলে!
  • পর্তুগালের জার্সিতে দেখা যাবে ‘অন্য রোনালদোকে’
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর সবশেষ ম্যাচে হেরে লিগ শিরোপা ধরে রাখাও কঠিন হয়ে পড়েছে ইউভেন্তুসের। ক্লাবের এমন পথ হারানোয় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এর প্রভাব তার জাতীয় দলের পারফরম্যান্সে পড়বে না বলেই মনে করেন পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • চোটে মাঠের বাইরে ক্রুস
    এ যাত্রায় বিশ্বকাপ বাছাইয়ে খেলা হচ্ছে না টনি ক্রুসের। চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন জার্মানির এই মিডফিল্ডার।
  • জাতীয় দলে ফিরে আবেগপ্রবণ ইব্রা
    অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফেরার পথ তৈরি হয়েছিল আগেই। বিশ্বকাপ বাছাইয়ের সুইডেন জাতীয় দলে ফেরার পর প্রথম সংবাদ সম্মেলনে এসে আবেগপ্রবণ হয়ে পড়লেন জ্লাতান ইব্রাহিমোভিচ। কয়েক ফোঁটা অশ্রুও ঝরল অভিজ্ঞ এই ফরোয়ার্ডের।
  • অবসরের ৫ বছর পর জাতীয় দলে ইব্রাহিমোভিচ
    জাতীয় দলের অধ্যায় বছর পাঁচেক আগেই চুকিয়ে ফেলেছিলেন জ্লাতান  ইব্রাহিমোভিচ। কে ভাবতে পেরেছিল, সেই গল্পের বাকি আছে এখনও! ৩৯ বছর বয়সে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলে তার নতুন পথচলা। অবসর ভেঙে আবারও সুইডেনের জার্সিতে খেলার অপেক্ষায় এখন এই স্ট্রাইকার।
  • জাতীয় দলে ডাক পেলেন বার্সার পেদ্রি
    মৌসুম জুড়ে মাঠে আলো ছড়ানোর পুরস্কার পেলেন পেদ্রি। প্রথমবারের মতো স্পেন দলে ডাক পেয়েছেন বার্সেলোনার তরুণ এই মিডফিল্ডার।
  • কাতারেই বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    শেষ তিনটি হোম ম্যাচ নিজেদের মাঠে খেলা হচ্ছে না বাংলাদেশের। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে অনুষ্ঠিত হবে।
  • বিশ্বকাপ বাছাই খেলতে বাংলাদেশে আসছে না আফগানিস্তান
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে বাংলাদেশে আফগানিস্তানের না আসতে চাওয়া নিয়ে দুই দেশের ফুটবল ফেডারেশন ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) মধ্যে কিছুদিন ধরে আলোচনা চলছিল। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানাল, আফগানিস্তান আসছে না।
  • মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত
    শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। করোনাভাইরাস পরিস্থিতিতে কোয়ারেন্টিন বিধিনিষেধের কারণে দক্ষিণ আমেরিকা অঞ্চলের চলতি মাসের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো স্থগিত করা হয়েছে।