• একুয়েডরের খেলোয়াড় নিয়ে ফিফার তদন্ত
    বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ নিয়ে একুয়েডর জালিয়াতি করেছে বলে অভিযোগ এনেছে চিলি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা এ নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে।
  • দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি ব্লাটার ও প্লাতিনি
    আরও শাস্তি হতে পারে ফিফার সাবেক সভাপতি জেপ ব্লাটার ও উয়েফার সাবেক প্রধান মিশেল প্লাতিনির। দুর্নীতির অভিযোগে আগামী জুনে সুইজারল্যান্ডে বিচার শুরু হবে একসময়ে বিশ্ব ফুটবলের প্রভাবশালী এই দুই কর্মকর্তার। 
  • ৫ বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল
    বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ দুই ম্যাচে ব্রাজিলের জয়ের প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বেলজিয়ামকে সরিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • কাতার বিশ্বকাপে খেলার সব আশা শেষ রাশিয়ার
    ইউক্রেইনের ওপর রাশিয়া আগ্রাসন চালানো শুরুর পর দেশটির ফুটবলে ফিফা যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।
  • ফুটবলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল
    ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে দেশটির ফুটবলের ওপর উয়েফার দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।
  • ইউক্রেইন-স্কটল্যান্ড বাছাইয়ের প্লে-অফ স্থগিত
    দেশে চলছে যুদ্ধ। পরিস্থিতি নেই অনুকূলে। ইউক্রেইন তাই ফিফার কাছে অনুরোধ করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি পিছিয়ে দেওয়ার। সাড়াও মিলেছে। স্থগিত হয়ে গেছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচটি।
  • বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন ইউক্রেইনের
    দেশ পার করছে খুব কঠিন সময়। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে এই মুহূর্তে দেশ রক্ষাই ইউক্রেইনের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপাতত তাই আন্তর্জাতিক ফুটবল না খেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন করেছে তারা।
  • ফিফা ও উয়েফার বিরুদ্ধে ক্রীড়া আদালতে রাশিয়া
    ইউক্রেইনের ওপর আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার ওপর দেওয়া ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)।
  • রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে নিষিদ্ধ করল ফিফা-উয়েফা
    আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ডাকে সাড়া দিল ফিফা ও উয়েফা। ইউক্রেইনে আক্রমণের প্রেক্ষিতে রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করল সংস্থা দুটি।
  • জাতীয় পতাকা ও সঙ্গীত ছাড়াই খেলতে হবে রাশিয়াকে
    ইউক্রেইনে আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নিয়েছে ফিফা। দেশটিতে আপাতত হবে না কোনো আন্তর্জাতিক ম্যাচ। নিরপেক্ষ ভেন্যুতেও নিজেদের পতাকা ও সঙ্গীত ছাড়া ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে খেলতে হবে তাদের।   
  • ইউক্রেইনে আটকা পড়া ব্রাজিলিয়ান ফুটবলারদের আকুতি
    রাশিয়ার আক্রমণের পর ইউক্রেইনের বিভিন্ন শহরে থমথমে ও ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। স্থগিত হয়ে গেছে দেশটির প্রিমিয়ার লিগ। আটকা পড়েছেন সেখানকার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা। ব্রাজিলিয়ান খেলোয়াড়দের একটি গ্রুপ সেখান থেকে তাদের উদ্ধার করার জন্য নিজ দেশের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে।
  • দুই বছর পরপর বিশ্বকাপের বিপক্ষে ৭৫ শতাংশ ফুটবলার
    চার বছরের ব‍্যবধান ঘুচিয়ে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করে যাচ্ছে ফিফা। বিভিন্ন সময় এর পক্ষে-বিপক্ষে মত দিয়েছেন অনেকে। সম্প্রতি ফিফপ্রোর প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ খেলোয়াড়ই ফুটবলের নিয়ন্তা সংস্থার প্রস্তাবের বিপক্ষে।
  • মূল গোলরক্ষকসহ আর্জেন্টিনার ৪ ফুটবলার নিষিদ্ধ
    সুপার ক্লাসিকো স্থগিত হওয়ার পাঁচ মাসের বেশি সময় পর সেই ম্যাচ পুনরায় আয়োজনের নির্দেশ দিয়েছে ফিফা। কোভিড বিধিনিষেধ ভেঙে ম্যাচ খেলতে নেমে যাওয়ায় আর্জেন্টিনার চার ফুটবলারকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন চেলসি
    সাড়ে আট মাস আগে কাই হার্ভাটজের গোলে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উৎসবে মেতেছিল চেলসি। এই জার্মান মিডফিল্ডারের গোলেই নিশ্চিত হলো তাদের আরেকটি শিরোপা। ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসকে হারিয়ে প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপ জিতল ইংলিশ দলটি।
  • সেনেগালের ইতিহাস সেরা র‍্যাঙ্কিং, আর্জেন্টিনার উন্নতি
    প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জিতে ফিফা র‍্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাস সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে সেনেগাল। উন্নতি হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনারও।
  • ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ আরামবাগের খেলোয়াড়দের ফিফার শাস্তি
    ম্যাচ ফিক্সিং, স্পট ফিক্সিং কাণ্ডে আরামবাগ ক্রীড়া সংঘের কোচ, কর্মকর্তা ও খেলোয়াড়দের বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার তাদেরকে শাস্তি দিল ফিফাও।
  • মেসি-রোনালদো-লেভানদোভস্কি কে কাকে ভোট দিলেন
    ২০২১ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর ভোটে প্রমাণ হয়, প্রতিপক্ষকে সেরা মনে করেন না তারা। ফিফার বর্ষসেরার খেতাব পাওয়া রবের্ত লেভানদোভস্কির চোখেও সেরা নন মেসি-রোনালদোর কেউ।
  • আরও রেকর্ড গড়ার প্রতিশ্রুতি বর্ষসেরা লেভানদোভস্কির
    আলো ঝলমলে বছর পার করার স্বীকৃতি পেয়েছেন রবের্ত লেভানদোভস্কি। বায়ার্ন মিউনিখের এই তারকা ফরোয়ার্ড জিতে নিয়েছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের মুকুট। উচ্ছ্বাসভরা কণ্ঠে প্রতিশ্রুতি দিয়েছেন, সামনের পথচলায়ও অব্যাহত রাখবেন রেকর্ড ভাঙা-গড়ার খেলা।
  • বর্ষসেরা একাদশে ৪ ফরোয়ার্ড: হলান্ড, লেভানদোভস্কি, মেসি ও রোনালদো
    গতবার ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের আক্রমণভাগে ছিলেন তিন জন। এবার ঠাঁই পেয়েছেন চার জন। ম্যানচেস্টার ইউনাইটেডের ক্রিস্তিয়ানো রোনালদো, পিএসজির লিওনেল মেসি, বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি আছেন গতবারের মতো। তাদের সঙ্গে এবার যোগ হয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ ফরোয়ার্ড আর্লিং হলান্ড।
  • মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি
    অবিশ্বাস্য ধারাবাহিকতায় মৌসুম জুড়ে গোলের বন্যা বইয়ে দিয়ে লড়াইয়ে উঠে আসেন রবের্ত লেভানদোভস্কি। তবে লিওনেল মেসিকে পেছনে ফেলে পোলিশ তারকার বর্ষসেরা হওয়ার বাস্তব সম্ভাবনা হয়তো খুব বেশি জনে দেখেননি। ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে শেষ পর্যন্ত অবশ্য হয়েছে তাই। মেসি ও মোহামেদ সালাহকে টপকে ২০২১ সালের ‘দা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জিতে নিয়েছেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।
  • বর্ষসেরা কোচ চেলসির টুখেল
    ধুঁকতে থাকা চেলসির দায়িত্ব নিয়েই দলটির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন টমাস টুখেল। তাদেরকে জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। অসাধারণ এই সাফল্যের পর এবার পেলেন স্বীকৃতি। পেপ গুয়ার্দিওলা ও রবের্তো মানচিনিকে হারিয়ে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন এই জার্মান।
  • দৃষ্টিনন্দন গোলে পুসকাস অ্যাওয়ার্ড জিতলেন লামেলা
    প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য ভঙ্গিমায় করা এক গোলের সুবাদে ফিফার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন টটেনহ্যাম হটস্পারের এরিক লামেলা।
  • ফিফা বর্ষসেরা গোলরক্ষক মঁদি
    ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে ইতালির ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা ও জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এদুয়াঁ মঁদি।
  • বাদ রোনালদো-নেইমার, বর্ষসেরার দৌড়ে মেসি
    এবারের বর্ষসেরা ফুটবলারের একটি পুরস্কার ব্যালন ডি’অর আগেই জিতেছেন। ফিফার বছর সেরার খেতাবটিও জয়ের দৌড়ে ভালোভাবেই আছেন লিওনেল মেসি। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় তার সঙ্গে লড়াইয়ে আছেন রবের্ত লেভানদোভস্কি ও মোহামেদ সালাহ।
  • সেরার লড়াইয়ে বাদ স্কালোনি, আছেন মানচিনি
    ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা ধরে রেখেছেন ইতালিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতানো রবের্তো মানচিনি। বাদ পড়েছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি।
  • বর্ষসেরা গোলের লড়াইয়ে যারা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অবিশ্বাস্য এক গোল করে ২০২১ সালের ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় উঠে এসেছেন চেক রিপাবলিকের ফরোয়ার্ড পাত্রিক শিক। বর্ষসেরা গোলের জন্য দেওয়া এই পুরস্কারের লড়াইয়ে তার সঙ্গী টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার এরিক লামেলা ও পোর্তোর ফরোয়ার্ড মেহদি তারেমি।
  • ‘ভীতুরা দুই বছর পরপর বিশ্বকাপের বিরোধিতা করছে’
    সাম্প্রতিক সময়ে বিশ্ব ফুটবলে সবচেয়ে আলোচিত বিষয়-ফিফার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ভাবনা। এ নিয়ে পক্ষে-বিপক্ষে চলছে বিস্তর আলোচনা। বিপক্ষে অবস্থান নেওয়াদের একহাত নিলেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার মতে, বৈশ্বিক আসরটি দুই বছর পরপর আয়োজনের বিরোধিতা যারা করছে তারা আসলে পরিবর্তন নিয়ে ভীত এবং নিজেদের অবস্থান নিয়ে শঙ্কিত।
  • বর্ষসেরা কোচের লড়াইয়ে স্কালোনি-মানচিনি-গুয়ার্দিওলা
    ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে উঠে এসেছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি ও ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার
    কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর নায়ক লিওনেল মেসি স্বাভাবিকভাবেই আছেন ফিফা বর্ষসেরার লড়াইয়ে। তার সঙ্গে প্রত্যাশিতভাবে আছেন তার সবসময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো। লড়াইয়ে আছেন বর্তমানের আরেক সেরা বিবেচিত নেইমারও।
  • র‍্যাঙ্কিংয়ে বেলজিয়ামের আরও কাছে ব্রাজিল, এগিয়েছে বাংলাদেশ
    আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে শীর্ষে থাকা বেলজিয়ামের সঙ্গে ব্যবধান কমেছে ব্রাজিলের। দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।
  • ২০২১-এর ক্লাব বিশ্বকাপ আরব আমিরাতে
    এবারের ফিফা ক্লাব বিশ্বকাপের নতুন আয়োজক দেশ চূড়ান্ত হয়েছে। আগামী বছরের শুরুতে বার্ষিক এই টুর্নামেন্টটি হবে সংযুক্ত আরব আমিরাতে।
  • উয়েফা-ফিফা কেবল অর্থ চেনে: কোর্তোয়া
    ফুটবলের ঠাসা সূচি নিয়ে এর আগেও ক্ষোভ ঝেড়েছেন অনেকে। কড়া সমালোচনা করেছেন। এবার থিবো কোর্তোয়া ধুয়ে দিলেন উয়েফা ও ফিফাকে। ফুটবলের এই নিয়ন্তা সংস্থাগুলো অর্থ ছাড়া কিছু বোঝে না বলে তীর্যক ভাষায় আক্রমণ করেছেন বেলজিয়ান গোলরক্ষক। তারা ফুটবলারদের কথা একবিন্দু ভাবে না বলেও অভিযোগ তার।
  • ২ বছর পরপর বিশ্বকাপের পক্ষে আর্জেন্টিনা কোচ
    লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল সরাসরি ফিফার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবের বিরোধিতা করেছে। তবে এই অঞ্চলের প্রভাবশালী দেশ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির এই উদ্যোগ মনে ধরেছে।
  • র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা অপরিবর্তিত, পেছাল ফ্রান্স
    আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে এক ধাপ পিছিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • দুই বছর পরপর বিশ্বকাপের পক্ষে এএফসি
    চার বছরের পরিবর্তে প্রতি দুই বছরে একটি বিশ্বকাপ আয়োজনের যে পরিকল্পনা করছে ফিফা, তার পক্ষে মত দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • আলিসন-জেসুসদের ইপিএলে খেলার পথ খুলল
    নিজেদের অবস্থান থেকে সরে এসেছে লাতিন আমেরিকার দলগুলো। তাতে আলিসন-জেসুসদের ইংলিশ প্রিমিয়ার লিগে নিজ নিজ দলের হয়ে আসছে ম্যাচে খেলার পথ খুলেছে।
  • বিশ্বকাপ সূচিতে পরিবর্তন চায় না কনমেবল
    দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের যে পরিকল্পনা আঁটছে ফিফা, তার বিপক্ষে নিজেদের অবস্থান জানালো লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল। তাদের মতে, এমন পরিকল্পনা অযৌক্তিক এবং ফুটবলের আন্তর্জাতিক সূচির ওপর ‘অনেক বড় বোঝার’ সামিল।
  • ২ বছর পরপর বিশ্বকাপ চান রোনালদোও
    গত ১০০ বছরে পৃথিবী এগিয়ে গেছে বহুদূর; বদল এসেছে অনেক কিছুতে। কিন্তু চার বছর পর পর বিশ্বকাপ-এই নিয়মের হয়নি বদল। যুগের সঙ্গে তাল মেলাতে তাই প্রয়োজন পরিবর্তনের। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের যে পরিকল্পনা ফিফা নিয়েছে, সে বিষয়ে নিজের মত জানাতে গিয়ে এসব যুক্তিই তুলে ধরলেন দুইবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো।
  • জাপানে হচ্ছে না ক্লাব বিশ্বকাপ
    কোভিড-১৯ মহামারীর কারণে ২০২১ ক্লাব বিশ্বকাপের স্বাগতিক থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছে জাপান ফুটবল অ্যাসোসিয়েশন (জেএফএ)।
  • বিশ্বকাপ বয়কটের হুমকি উয়েফা প্রধানের
    দুই বছর পরপর ফিফার বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন আলেকসান্দের চেফেরিন। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার এমন পরিকল্পনায় নিজেদের অবস্থান এবার আরও পরিষ্কার করলেন উয়েফা প্রধান। এমনটি হলে ইউরোপের দলগুলো বিশ্বকাপে অংশ নাও নিতে পারে বলে হুমকি দিলেন তিনি।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ নিয়ে ফিফার তদন্ত শুরু
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের স্থগিত হওয়া ম্যাচ নিয়ে তদন্ত শুরু করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের ঘটনা ফিফা সভাপতির কাছে ‘পাগলাটে’
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হওয়ার ঘটনা ও কারণ নিয়ে তদন্ত শুরু করেছে ফিফা। খেলা চলাকালীন স্বাস্থ্য কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যেভাবে মাঠে ঢুকে কিছু খেলোয়াড়কে বের করে আনার চেষ্টা করেছে, সেটিকে ‘পাগলাটে’ বলে বর্ণনা করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ: পর্যালোচনার পর ফিফার সিদ্ধান্ত
    এরই মধ্যে মাঝ পথে সুপার ক্লাসিকো স্থগিত নিয়ে প্রতিবেদন পেয়েছে ফিফা। ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচের প্রতিবেদন বিশ্লেষণ করে সম্ভাব্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • ২ বছর পরপর বিশ্বকাপের বিপক্ষে উয়েফা
    দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা। তবে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার এই পরিকল্পনা উয়েফা এবং ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর বাধার মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিনও বললেন, বিশ্বকাপের এই পরিবর্তনের বিষয় নিয়ে তারা ‘উদ্বিগ্ন’।
  • ‘ফুটবলের আইকন’ রোনালদোকে ফিফার অভিনন্দন
    আলি দাইকে পেছনে ফেলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নেওয়া ক্রিস্তিয়ানো রোনালদোকে প্রশংসায় ভাসিয়েছেন ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। তার চোখে পর্তুগিজ তারকা সবার জন্যই অনুকরণীয়।
  • আপিল খারিজ, খেলোয়াড় ছাড়তে বাধ্য স্পেনের ক্লাবগুলো
    আদালতে গিয়ে সফল হলো না লা লিগা। বিশ্বকাপ বাছাইপর্বের উইন্ডোতে দুই দিন সময় বাড়ানোর ফিফার সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের আপিল খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ফলে সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের জন্য খেলোয়াড় ছাড়তে বাধ্য থাকবে স্পেনের ক্লাবগুলো।
  • প্রিমিয়ার লিগ ও লা লিগাকে খেলোয়াড় ছাড়ার আহবান ফিফার
    আগামী মাসের বিশ্বকাপ বাছাইপর্বে খেলোয়াড়দের ছাড়ার ব্যাপারে ইংল্যান্ড ও স্পেনের দুই শীর্ষ লিগকে নিজেদের অবস্থান বিবেচনা করতে বলেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।
  • র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার উন্নতি
    কোপা আমেরিকা জিতে ২৮ বছরের শিরোপা খরা কাটানো আর্জেন্টিনা ফিফা র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছে, এগিয়েছে দুই ধাপ। প্রতিযোগিতাটির ফাইনালে খেলা ব্রাজিল এক ধাপ এগিয়েছে।
  • ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এক বছর নিষিদ্ধ
    দুর্নীতির দায়ে সাজা পাওয়া জেপ ব্লাটারের জায়গায় ফিফার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিয়েছিলেন দায়িত্ব। সেই ইসা হায়াতুও এবার এক বছরের জন্য নিষিদ্ধ হলেন একই কারণে।
  • দুই বছর পরপর বিশ্বকাপ অসম্ভব: উয়েফা প্রেসিডেন্ট
    চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। বিষয়টি এখনও আলোচনার টেবিলে। তবে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ভাবনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিন। তার মতে, এমনটা হওয়া অসম্ভব।
  • সুপার লিগ: ফিফা প্রধান জানতেন, কিন্তু সমর্থন দেননি
    কার্যত শেষই হয়ে গেছে ইউরোপিয়ান সুপার লিগের মাঠে গড়ানোর সব আয়োজন। তবে প্রস্তাবিত প্রতিযোগিতাটি ঘিরে আলোচনা থেমে নেই। অভিযোগ উঠেছে, পুরো বিষয়টি আগে থেকেই জানতেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। জড়িত ক্লাবগুলোর প্রতিনিধিদের সঙ্গে তিনি নাকি দেখাও করেছিলেন, এমনকি সমর্থনও দিয়েছিলেন! তবে, ইউরোপীয় ক্লাব ফুটবলের প্রচলিত কাঠামোকে বুড়ো আঙুল দেখানো বিদ্রোহী প্রতিযোগিতাটিকে সমর্থন দেওয়ার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন ফিফা প্রধান।
  • ‘সুপার লিগ মৃত নয়, চার ক্লাব সমাধান খুঁজছে’
    একের পর এক ক্লাব বেরিয়ে যাওয়ায় সুপার লিগ শেষ হয়ে গেছে বলে যে ধারণা, তা উড়িয়ে দিলেন ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট বললেন, সুপার লিগ নিয়ে ভুল বোঝাবুঝি চলছে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনাসহ চার ক্লাব এখনও সমাধানের পথ খুঁজছে বলেও জানালেন তিনি।
  • পরিণতির জন্য তৈরি থাকুন, ফিফা প্রধানের হুমকি
    দুদিন আগে কিছুটা সুর নরম করে বিবৃতি দিলেও আগের কঠোর অবস্থানে ফিরল ফিফা। প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের ‘ঘোর বিরোধিতা’ করা হবে বলে জানালেন ফুটবলের বিশ্ব সংস্থার প্রধান জিওভান্নি ইনফান্তিনো।
  • নিষেধাজ্ঞা এড়াতে সুপার লিগের আইনি ব্যবস্থা
    চলছে আলোচনা-সমালোচনা, আছে পক্ষে-বিপক্ষে মত। উয়েফা ও এর সহযোগী সংগঠনগুলোর হুমকি তো আছেই। এসবের কোনো কিছুই তোয়াক্কা করছে না ইউরোপিয়ান সুপার লিগ। উল্টো ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা যে নিষেধাজ্ঞা ও মামলার হুমকি দিয়েছে, তা এড়াতে আগেভাগেই আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপিয়ান সুপার লিগ কোম্পানি।
  • ‘সুপার লিগ খেলে কেউ বিশ্বকাপে নিষিদ্ধ হবে না’
    উয়েফার কড়া হুঁশিয়ারি, ইউরোপিয়ান সুপার লিগে খেললে ঘরোয়া-আন্তর্জাতিক সব ধরনের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হবে সংশ্লিষ্ট সব ক্লাব-ফুটবলারকে। তবে সেই হুমকিকে পাত্তাই দিলেন না ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট শতভাগ নিশ্চয়তা দিলেন, এসব শুধু ভয় দেখাতেই বলা হচ্ছে।
  • অনড় পেরেসের উচ্চারণ, ‘ফুটবলকে বাঁচাতেই সুপার লিগ’
    ফুটবল বিশ্বজুড়ে প্রবল সমালোচনা-প্রতিবাদ, উয়েফার হুমকি, ফিফার অসমর্থন, কোনো কিছুতেই নিজেদের অবস্থান থেকে সরে আসছে না ইউরোপিয়ান সুপার লিগ। রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ও সুপার লিগের প্রথম চেয়ারম্যান ফ্লোরেন্তিনো পেরেস স্পষ্ট জানিয়ে দিলেন, উয়েফার একচ্ছত্র আধিপত্য শেষ করতে ও ধ্বংসের হাত থেকে ফুটবলকে বাঁচাতেই এই সুপার লিগ।
  • সুপার লিগে রিয়াল-বার্সাসহ ১২ ক্লাব, ফুটবল বিশ্বে ঝড়
    নানা গুঞ্জন, সম্ভাবনা-শঙ্কা, সবকিছুকে সত্যি প্রমাণ করে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসে গেল। রোববার রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ফুটবলের নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগি নিয়ে তিক্ত এক লড়াইয়ের সূচনা বলে মনে করা হচ্ছে এটিকে।
  • পাকিস্তানের সদস্যপদ স্থগিত করল ফিফা
    তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করেছে ফিফা। আর সরকারি হস্তক্ষেপের কারণে স্থগিতাদেশ দেওয়া হয়েছে আফ্রিকার দেশ চাদের ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর।
  • নতুন মেয়াদে ফের নিষিদ্ধ ব্লাটার
    পূর্বে দেওয়া নিষেধাজ্ঞার শাস্তি শেষ হওয়ার আগেই নতুন মেয়াদে ফের নিষিদ্ধ হলেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার। বড় ধরনের বোনাস গ্রহণসহ ফিফার বেশ কিছু বিধি ভাঙায় নতুন করে ছয় বছর আট মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই ফুটবল কর্মকর্তাকে।   
  • রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ‘মন্তব্য নেই’ ফিফার
    রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে চারদিকে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দ্বারস্থ হয়েছিল ফিফার। ফুটবলের বিশ্ব সংস্থাটি নিজেদের অবস্থান জানিয়েছে বাফুফেকে, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না তারা।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে সেরা দশে পরিবর্তন নেই
    ২০২১ সালে প্রথম প্রকাশিত আন্তর্জাতিক ফুটবলের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সবার ওপরে আছে বেলজিয়াম।
  • রেফারির বিতর্কিত সিদ্ধান্তের ভিডিও ফিফায় পাঠিয়েছে বাফুফে
    বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের দেওয়া সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। অভিযোগ, অনুযোগ, যুক্তি খণ্ডনের খবরও আসছে বিভিন্ন পক্ষ থেকে। বারবার ভিডিও দেখে সিদ্ধান্ত ঠিক না ভুল, তা নির্ধারণ করতে পারেননি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনও। তাই মতামত জানতে ওই ম্যাচের ভিডিও ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার কাছে পাঠিয়েছেন তিনি।
  • সুপার লিগে খেললে নিষিদ্ধ বিশ্বকাপে: ফিফা
    সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ফুটবলের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি, ইউরোপিয়ান সুপার লিগ। প্রস্তাবিত ক্লাব ফুটবলের এই প্রতিযোগিতার পক্ষে-বিপক্ষে আছেন অনেকে। এবার নিজেদের অবস্থান পরিষ্কার করল ফিফা। এতে অংশ নিলে বিশ্বকাপসহ ফিফা আয়োজিত কোনো প্রতিযোগিতায় ওই খেলোয়াড় খেলতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • ফুটবলেও কনকাশন বদলি
    ক্রিকেটর পর কনকাশন বদলি চালু হতে যাচ্ছে ফুটবলেও। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে আগামী মাসে কাতারে হতে যাওয়া ক্লাব বিশ্বকাপে নিয়মটির পরীক্ষামূলক প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
  • পিছিয়ে গেল যুব বিশ্বকাপ
    আগামী বছর ইন্দোনেশিয়ায় হতে যাওয়া ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ও পেরুতে হতে যাওয়া ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ কোভিড-১৯ মহামারীর কারণে পিছিয়ে দেওয়া হয়েছে। নতুন সূচিতে দুটি ইভেন্টই হবে ২০২৩ সালে।
  • ব্লাটারের বিরুদ্ধে অর্থ-কেলেঙ্কারির নতুন অভিযোগ
    সুইজারল্যান্ডের জুরিখে একটি জাদুঘর প্রকল্পে আর্থিক অব্যবস্থাপনার সঙ্গে সাবেক সভাপতি সেপ ব্লাটারের সরাসরি জড়িত থাকার প্রমাণ পেয়েছে বলে দাবি ফিফার। এ নিয়ে আগেই দুর্নীতির দায়ে নিষিদ্ধ এই ফুটবল কর্মকর্তার বিরুদ্ধে জুরিখের প্রাদেশিক প্রসিকিউটরের কাছে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • র‌্যাঙ্কিংয়েই নেই বাংলাদেশ নারী দল
    লম্বা সময় খেলার বাইরে থাকার প্রভাব পড়ল বাংলাদেশ নারী ফুটবল দলের ফিফা র‌্যাঙ্কিংয়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার দেওয়া সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৪২ দলের মধ্যে ঠাঁই-ই মেলেনি সাবিনা-কৃষ্ণাদের।
  • অবিশ্বাস্য আনন্দে ভাসছেন লেভানদোভস্কি
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে যেন বিশ্বাস হচ্ছে না রবের্ত লেভানদোভস্কির। প্রথমবারের মতো এই পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার জানালেন অবিশ্বাস্য আনন্দে ভাসার কথা।
  • মেসি-রোনালদোকে হারিয়ে বর্ষসেরা লেভানদোভস্কি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে হারিয়ে ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবের্ত লেভানদোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে ক্যারিয়ারে প্রথমবার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হলেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।
  • বর্ষসেরা একাদশে বায়ার্ন, লিভারপুলের দাপট
    ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের আক্রমণভাগে আছেন বার্সেলোনার লিওনেল মেসি, বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি ও ইউভেন্তুসের ক্রিস্তিয়ানো রোনালদো। বর্ষসেরা দলে দাপট দেখিয়েছে বায়ার্ন মিউনিখ ও লিভারপুল।
  • আবারও ফিফার বর্ষসেরা কোচ ক্লপ
    বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক ও লিডস ইউনাইটেডের মার্সেলো বিয়েলসাকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। টানা দ্বিতীয় বছর এই পুরস্কার জিতলেন তিনি।
  • সুয়ারেসকে পেছনে ফেলে বর্ষসেরা গোল সনের
    নিজেদের ডি-বক্সের সামনে বল পেয়ে গতি আর পায়ের কারিকুরিতে অসাধারণ এক গোলের পুরস্কার পেলেন সন হিউং-মিন। উরুগুয়ের দুই খেলোয়াড় লুইস সুয়ারেস ও জর্জিয়ান দে আরাসকায়েতাকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা গোলের পুরস্কার ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জিতে নিলেন তিনি।
  • সেরার লড়াইয়ে বাদ জিদান, আছেন বিয়েলসা
    দ্বিতীয় বিভাগের একটি দলের দুর্দান্ত পারফরম্যান্সের কারিগর মার্সেলো বিয়েলসার বর্ষসেরা কোচের লড়াইয়ে জায়গা পাওয়াটা অনেকের কাছে ছিল অবাক করার। পাঁচ জনের সেই তালিকা ছেঁটে তিন জনের করার পরও জায়গা ধরে রেখেছেন আর্জেন্টাইন এই কোচ।
  • ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-লেভানদোভস্কি
    ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর পুরস্কারের জন্য তালিকা আরও ছোট করে এনেছে ফিফা। বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কির সঙ্গে লড়াইয়ে আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের
    করোনাভাইরাসের লম্বা বিরতির পর একটি করে জয় ও ড্রয়ে মাঠে ফেরাটা বেশ সুখকরই হয়েছে বাংলাদেশের। ফিফা র‌্যাঙ্কিংয়েও পড়েছে তার প্রভাব; তিন ধাপ এগিয়েছে জেমি ডের দল।
  • পতাকা অর্ধনমিত রাখছে ফিফা
    শ্রদ্ধা আর ভালবাসায় দিয়েগো মারাদোনাকে স্মরণ করছে ফিফা। এ উপলক্ষে ‘হোম অব ফিফা’য় পতাকা অর্ধনমিত রাখছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • বর্ষসেরা কোচ: সংক্ষিপ্ত তালিকায় চমক বিয়েলসা
    কেউ জিতেছেন ঘরোয়া শীর্ষ লিগ, কেউ রাজত্ব করেছেন ইউরোপীয় প্রতিযোগিতায়। সেখানে দ্বিতীয় বিভাগের একটি দল নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে তাদের সঙ্গে লড়াইয়ে জায়গা পেয়েছেন মার্সেলো বিয়েলসা। হান্স ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ, হুলেন লোপেতেগি ও জিনেদিন জিদানের সঙ্গে ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিডস ইউনাইটেডের এই আর্জেন্টাইন কোচ।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে লেভানদোভস্কির সঙ্গে মেসি-রোনালদো
    বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখা রবের্ত লেভানদোভস্কি স্বাভাবিকভাবেই আছেন ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ের দৌড়ে। লড়াইয়ে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার।
  • ৫ বছর নিষিদ্ধ আফ্রিকার ফুটবল প্রধান
    দুর্নীতির দায়ে শাস্তি পেলেন আফ্রিকা অঞ্চলের ফুটবল প্রধান আহমদ আহমদ। ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা।
  • ক্লাব বিশ্বকাপের সূচি পরিবর্তন
    ক্লাব বিশ্বকাপের সূচিতে পরিবর্তন এনেছে ফিফা। ডিসেম্বরের পরিবর্তে আগামী ১ থেকে ১১ ফেব্রুয়ারি কাতারের দোহায় বসবে প্রতিযোগিতাটির এবারের আসর।
  • ‘ফিফা ও উয়েফার কাছে ফুটবলাররা স্রেফ পুতুল’
    ফিফা ও উয়েফার কড়া সমালোচনা করেছেন রিয়াল মাদ্রিদ ও জার্মানির মিডফিল্ডার টনি ক্রুস। নতুন প্রতিযোগিতা আয়োজন ও টুর্নামেন্ট সম্প্রসারণ করে সংস্থা দুটি ফুটবলারদের ‘মানুষ নয়, পুতুল হিসেবে’ দেখছে বলে মনে করেন তিনি।
  • র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই ব্রাজিল, আর্জেন্টিনার উন্নতি
    টানা দুই জয় দিয়ে কাতার বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করা ব্রাজিলের র‌্যাঙ্কিংয়ে কোনো উন্নতি হয়নি। আগের মতোই তিন নম্বরে রয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এক ধাপ এগিয়ে আট নম্বরে উঠে এসেছে আর্জেন্টিনা।
  • ফুটবলের দলবদলে করোনাভাইরাস পরিস্থিতির প্রভাব
    করোনাভাইরাসের প্রভাবে গত বছরের তুলনায় এবারের আন্তর্জাতিক দলবদলে লেনদেন কমেছে বলে জানিয়েছে ফিফা। ফুটবলের বিশ্ব সংস্থাটির এক প্রতিবেদন অনুযায়ী লেনদেনের অঙ্ক ৩০ শতাংশের বেশি কমেছে।
  • ঠাসা সূচি সামলাতে ফিফার নতুন উইন্ডো
    করোনাভাইরাসের ছোবলে থমকে আছে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বসহ বেশ কিছু মহাদেশীয় প্রতিযোগিতা। আগামীতে ঠাসা সূচির চাপ সামলাতে তাই আন্তর্জাতিক ফুটবলের জন্য ২০২২ সালের জানুয়ারিতে নতুন উইন্ডো ঘোষণা করেছে ফিফা।
  • র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই ব্রাজিল-আর্জেন্টিনা
    দীর্ঘ পাঁচ মাস পর ঘোষণা করা আন্তর্জাতিক ফুটবলের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সবার ওপরে আছে বেলজিয়াম।
  • করোনাভাইরাসে ‘ফুটবলের ক্ষতি ১৪০০ কোটি’ ডলার
    কোভিড-১৯ মহামারীর কারণে এ বছর বিশ্বব্যাপী ক্লাব ফুটবলে মোট ক্ষতির পরিমান দাঁড়াতে পারে এক হাজার ৪০০ কোটি ডলার, যা মোট আয়ের প্রায় এক তৃতীয়াংশ।
  • ইনফান্তিনোকে বরখাস্তের আহ্বান ব্লাটারের
    ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলা হওয়ার পর তাকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছেন জেপ ব্লাটার।
  • ফিফা প্রধানের বিরুদ্ধে ফৌজদারি মামলা
    ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু করেছেন এক বিশেষ সুইস প্রসিকিউটর।
  • এএফসির দুটি নারী টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী বাংলাদেশ
    একটু একটু করে মাঠে ফুটবল ফিরতে শুরু করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা ফিফা ও এএফসির খেলাগুলোও নতুন শুরুর অপেক্ষায়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও উদ্যোগী হয়েছে এএফসির মেয়েদের দুটি বয়সভিত্তিক প্রতিযোগিতার বাছাই আয়োজনের জন্য।
  • ফিফার ক্ষতিপূরণ পেলেন জনি
    বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে গিয়ে চোট পাওয়া মাশুক মিয়া জনিকে সব মিলিয়ে ১৩ লাখ ৪৭ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • ৫ বদলি স্থায়ী করার ভাবনা
    অনাকাঙ্ক্ষিত বিরতির পর ঠাসা সূচিতে খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকির বিবেচনায় করা পাঁচ বদলি খেলোয়াড়ের নিয়মটি স্থায়ী করা হতে পারে। এমন আভাস দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  • ১০ বছর নিষিদ্ধ সাবেক ফিফা কর্মকর্তা
    ফিফায় থাকাকালীন অর্থ কেলেঙ্কারিতে জড়িত থাকায় শাস্তি পেয়েছেন সংস্থাটির সাবেক শীর্ষ কর্মকর্তা মার্কাস কাটনার। তাকে ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে দশ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি জরিমানা করা হয়েছে দশ লাখ সুইস ফ্রাঁ।
  • ২০২৩ নারী বিশ্বকাপ অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে
    আগামী নারী ফুটবল বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে। এবারই প্রথম এশিয়া-প্যাসিফিক অঞ্চলে হতে যাচ্ছে নারী ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা।
  • ফিফার সিদ্ধান্তে অখুশি কনমেবল
    জরুরি পরিস্থিতিতে ফিফার বদলি খেলোয়াড় বাড়ানোর সিদ্ধান্তে অসন্তুষ্ট দক্ষিণ আমেরিকার শীর্ষ ফুটবল সংস্থা কনমেবল।
  • অনুমোদন পেল বদলি বাড়ানোর প্রস্তাব
    করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ফুটবল মৌসুম আবার শুরু হলে ঠাসা সূচিতে বাড়তে পারে ফুটবলারদের চোট। সেই ভাবনায় আপাতত বদলি খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচ জন করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
  • বদলে যেতে পারে ইউরোপিয়ান ফুটবল মৌসুম
    করোনাভাইরাস পরবর্তী সময়ে বদলে যেতে পারে ফুটবলের চেনা কিছু চিত্র। এর একটি হতে পারে পঞ্জিকা বর্ষে মৌসুম সরে যাওয়া। ইউরোপের দেশগুলোকে এই পথে হাঁটার পরামর্শ দিয়েছেন ফিফা সহ-সভাপতি ভিক্তর মনতাগ্লিয়ানি।
  • ‘সেপ্টেম্বরের আগে ফুটবল ফেরানো উচিত নয়’
    ইউরোপের ঘরোয়া কয়েকটি ফুটবল লিগ পুনরায় শুরু করার পরিকল্পনা করছে সেসব দেশের ফেডারেশন। জার্মানিতে আগেই শুরু হয়েছে অনুশীলন। ইতালি ও স্পেনে অনুশীলন শুরুর দিনক্ষণ প্রায় চূড়ান্ত। জুন-জুলাইয়ের মধ্যে খেলা শুরু হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। তবে ফিফার মেডিকেল কমিটির চেয়ারম্যান মিচেল ডি’হুঘের মতে, সেপ্টেম্বরের আগে ফুটবল মাঠে ফেরানো মোটেই ঠিক হবে না।
  • বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব ফিফার
    করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ফুটবল মৌসুম শেষ করতে চায় দেশগুলো। তাই আবার লিগ শুরু হলে খেলতে হতে পারে ঠাসা সূচিতে। এতে বাড়তে পারে খেলোয়াড়দের চোট। ফুটবলারদের ঝুঁকির কথা চিন্তা করে আপাতত বদলি খেলোয়াড় ৩ থেকে বাড়িয়ে ৫ করার প্রস্তাব দিয়েছে ফিফা।
  • এখনই লিগ চালু করা হবে দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্ত: ইনফান্তিনো
    একজনেরও জীবন ঝুঁকিতে ফেলার চেয়ে খেলা শুরুর জন্য আরও অপেক্ষা করাকে সঠিক পথ বলে মনে করছেন জিয়ান্নি ইনফান্তিনো। ফিফা সভাপতির মতে, করোনাভাইরাসের দুর্যোগ কাটার আগেই লিগগুলো চালু করা হবে দায়িত্বজ্ঞানহীনের চেয়েও খারাপ কিছু।
  • যুক্তরাষ্ট্রের ঘুষের অভিযোগ উড়িয়ে দিল কাতার
    ২০২২ বিশ্বকাপের আয়োজক হতে ঘুষ দিয়েছিল কাতার, যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের আনা এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে দেশটি।