বাংলাদেশের স্মৃতি দোলা দেয় হামজাকে

বাংলাদেশের স্মৃতি দোলা দেয় হামজাকে

জন্ম, বেড়ে ওঠা, ফুটবলে হাতেখড়ি থেকে শীর্ষ পর্যায়ে উঠে আসা-সবই ইংল্যান্ডের মাটিতে। তবে বাংলাদেশের মাটির ছোঁয়ার শিহরণও ভুলতে পারেন না হামজা চৌধুরী। তার মনের কোণে আজও দোলা দেয় মাতৃভূমি বাংলাদেশে কাটানো কিছু সুখস্মৃতি। ছোট্টবেলায় ছুটি কাটাতে আসতেন তিনি লাল-সবুজের দেশে। বাঁধনহারা সেই দিনগুলির রোমাঞ্চকর অনুভূতি এখনও নাড়া দেয় লেস্টার সিটির প্রতিশ্রুতিশীল এই ফুটবলারকে।

দশে ১০ তহুরা, বাকিরা ৯

দশে ১০ তহুরা, বাকিরা ৯

বাছাইয়ের পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো। প্রথম রাউন্ডে অপরাজিত চ্যাম্পিয়ন। দ্বিতীয় রাউন্ডে রানার্সআপ। কিন্তু মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের লড়াইয়ে বিবর্ণ দল। চার দলের মধ্যে চতুর্থ হয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় তারা। বাছাই আর মূল পর্বের ফলের ব্যবধান আকাশ-পাতাল হলেও কোচ গোলাম রব্বানী ছোটন দলের পারফরম্যান্সে খুশি। ব্যক্তিগত পারফরম্যান্সের নিরিখে ফরোয়ার্ড তহুরা খাতুনকে দিচ্ছেন ১০-এ দশ।

১২ স্টেডিয়ামে ফুটবল-যজ্ঞ

১২ স্টেডিয়ামে ফুটবল-যজ্ঞ

বাল্টিক সাগরের তীরে রাশিয়ার মূল ভুখণ্ড থেকে বিচ্ছিন্ন কালিনিনগ্রাদ থেকে শুরু করে উরাল পর্বতমালার পাদদেশে অবস্থিত একাতেরিনবুর্গ - রাশিয়া বিশ্বকাপের ৬৪টি ম্যাচ হবে ১ হাজার ৮০০ মাইল এলাকা জুড়ে ছড়ানো ১২টি স্টেডিয়ামে।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় আবার ব্যর্থ আবাহনী, মোহামেডান

আন্তর্জাতিক প্রতিযোগিতায় আবার ব্যর্থ আবাহনী, মোহামেডান

ঘরোয়া ফুটবলে আবাহনী লিমিটেড নিজেদের ঐতিহ্য যা একটু ধরে রেখেছে। মোহামেডান স্পোর্টিং ক্লাব তাও পারেনি। কিন্তু আন্তর্জাতিক টুর্নামেন্টের পাল্লায় সাম্প্রতিক ব্যর্থতা মাপলে এই দুই দল সমানে সমান! শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনীর মতো নবীন দল যেখানে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে আলো ছড়াচ্ছে, সেখানে ঐতিহ্যবাহী দুই দল মলিন। কারণ হিসেবে কর্মকর্তা, কোচ, সাবেক খেলোয়াড়রা জনালেন সার্বিক ব্যর্থতার কথা।