• পিএসজি ছাড়লে নেইমারের চেলসিতে আসা উচিত: সিলভা
    আকাশ ছোঁয়ার স্বপ্নে পাঁচ বছর আগে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে জুটি বেঁধেছিল নেইমার ও পিএসজি। সময়ের পরিক্রমায় তার প্রায় সবই রয়ে গেছে অপূর্ণ। প্রত্যাশা পূরণে ব্যর্থ এই ব্রাজিলিয়ানকে প্যারিসের ক্লাবটি বিক্রি করে দেওয়ার বিষয়ে ভাবছে বলে শোনা যায়। সত্যিই তেমন কিছু হলে জাতীয় দলের সতীর্থকে চেলসিতে দেখতে চান চিয়াগো সিলভা। তার মতে, লন্ডনের ক্লাবটি হতে পারে নেইমারের নিজেকে মেলে ধরার আদর্শ মঞ্চ।
  • ‘ভাগ্যের জোরে পিএসজি-চেলসি-সিটিকে হারিয়েছে রিয়াল’
    চ্যাম্পিয়ন্স লিগে ২০২১-২২ মৌসুমের শিরোপা জয়ের পথে কঠিন সব বাধার মুখে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে অবিশ্বাস্য সব প্রত্যাবর্তনের গল্প লিখে একে একে তারা হারিয়ে দেয় পিএসজি, চেলসি, ম্যানচেস্টার সিটি এবং ফাইনালে লিভারপুলকে। সিটির প্রধান নির্বাহী ফেররান সোরিয়ানো রিয়ালের এই পথচলায় বড় ভূমিকা দেখছেন ভাগ্যের। তার মতে, সৌভাগ্যের সহায়তা না পেলে এর কিছুই করতে পারত না কার্লো আনচেলত্তির দল।
  • চ্যাম্পিয়ন্স লিগই পিএসজির মূল লক্ষ্য: এমবাপে
    বছরের পর বছর ধরে কাড়ি কাড়ি অর্থ খরচ করে তারকায় ঠাসা দল সাজাচ্ছে পিএসজি। লক্ষ্য একটাই, চ্যাম্পিয়ন্স লিগ জেতা। এখন পর্যন্ত ইউরোপ সেরার স্বাদ যদিও পায়নি তারা। তবে আত্মবিশ্বাসে কোনো ঘাটতি হয়নি তাদের। ক্লাবটির তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে আবারও দৃঢ় কণ্ঠে বললেন, এবারও তাদের মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ জয়।
  • ‘চ্যাম্পিয়ন্স লিগ জয় কখনোই ভাগ্যের ব্যাপার নয়’
    ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকায় রাখা হয় জিনেদিন জিদানকে। খেলোয়াড় কিংবা কোচ হিসেবে, সাফল্যে টইটুম্বুর তার ক্যারিয়ার। ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। বর্ণিল ক্লাব ক্যারিয়ারে সেরি আর দল ইউভেন্তুস, স্পেনের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে আলো ছড়িয়েছেন। জিতেছেন ভুরিভুরি শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম কোচ হিসেবে টানা তিন শিরোপা এনে দিয়েছেন মাদ্রিদের দলটিকে। এখন আপাতত তিনি ‘বেকার’ সময় পার করছেন।
  • জিদানের সঙ্গে আলোচনাই হয়নি, দাবি পিএসজি সভাপতির
    গল্পের গরু যেমন আকাশে ওড়ে, গুজবের বাতাসেও তেমন ভেসে বেড়ায় নানা কিছু। কদিন আগে যেমন ফুটবল বিশ্বে রটে গিয়েছিল, পিএসজির কোচের দায়িত্ব নিচ্ছেন জিনেদিন জিদান। পরে আবার খবর ছড়ায়, জিদান প্রত্যাখ্যান করেছেন প্রস্তাব। এবার সেই সব গুঞ্জন উড়িয়ে দিয়ে পিএসজির সভাপতি নাসের আল-খেলাইফির দাবি, জিদানের সঙ্গে কোনো কথাই হয়নি তাদের।
  • দোন্নারুম্মার তৃপ্তির ফাঁকে লুকিয়ে পিএসজির হাহাকার
    পিএসজির হয়ে প্রথম বছরে পেয়েছেন লিগ ওয়ানের শিরোপার স্বাদ। এ নিয়ে সন্তুষ্টি আছে জানলুইজি দোন্নারুম্মার। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতার হাহাকারও যে কম নয়। প্যারিসে নিজের প্রথম বছরের মূল্যায়ন করতে গিয়ে এই ইতালিয়ান গোলরক্ষক যা বললেন, তাতে পিএসজির সঙ্গে তার নিজের আক্ষেপটাও উঠে এলো অকপটে।
  • কোচিংয়ে এখনও আমার অনেক দেওয়ার আছে: জিদান
    রিয়াল মাদ্রিদ ছাড়ার পর এখনও কোনো দলের সঙ্গে যুক্ত হননি জিনেদিন জিদান। লম্বা সময় ধরে কোচিংয়ের বাইরে থাকায় তার ভবিষ‍্যৎ নিয়ে প্রশ্ন উঠছে। তবে সে সব উড়িয়ে দিয়ে জানালেন, কোচ হিসেবে সামনে কাজ করার ইচ্ছে আছে তার।
  • পিএসজি-সিটির বিরুদ্ধে উয়েফার কাছে লা লিগার অভিযোগ
    দলবদল এবং খেলোয়াড়দের বেতনের পেছনে প্রচুর অর্থ খরচ করা পিএসজি ও ম‍্যানচেস্টার সিটির বিরুদ্ধে  ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ লঙ্ঘনের অভিযোগ এনেছে লা লিগা। স্পেনের শীর্ষ লিগটি ফরাসি ও ইংলিশ চ‍্যাম্পিয়নদের বিরুদ্ধে উয়েফার কাছে অভিযোগ করেছে।
  • পিএসজির ফুটবল উপদেষ্টা কাম্পোস
    কোচ হিসেবে বিভিন্ন ক্লাবে কাজ করেছেন। তবে সেই অধ‍্যায় পেরিয়ে অনেক দিন ধরেই টেকনিক্যাল ডিরেক্টর বা উপদেষ্টার ভূমিকায় ফুটবলের সঙ্গে জড়িয়ে রয়েছেন লুইস কাম্পোস। তাকে এবার নিজেদের ফুটবল উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে ফরাসি ক্লাব পিএসজি।
  • ছোট পর্দায় আসছেন মেসি
    মাঠের খেলায় তিনি ইতিহাসের সেরা ফুটবলারদের একজন। অভিনয় জগতেও কম যান না লিওনেল মেসি। যার প্রমাণ মেলে তার করা বিভিন্ন বিজ্ঞাপনে। তবে এবার আরও বড় পরিসরে অভিনয় করলেন পিএসজি তারকা। আর্জেন্টাইন একটি টিভি সিরিজে দেখা যাবে এই ফুটবল মহাতারকাকে।
  • ‘বিশ্বকাপ জিতলে নিজের চেয়ে মেসির জন্য বেশি খুশি হব’
    সব ফুটবলারের আরাধ্য স্বপ্ন থাকে বিশ্বকাপ জয়ের। ব্যতিক্রম নন লেয়ান্দ্রো পারেদেসও। তবে আর্জেন্টিনা মিডফিল্ডার বিশ্ব সেরা হতে চান নিজের চেয়ে বেশি লিওনেল মেসির জন্য। বললেন, পিএসজি তারকার হাতে বৈশ্বিক আসরের ট্রফিটা দেখাই তাকে বেশি আনন্দ দেবে।
  • মেসি-নেইমারদের সঙ্গেই থাকছেন নুনো মেন্দেস
    এক বছরের জন্য ধারে খেলতে এসেই পিএসজির সবার মন জয় করে নিয়েছেন নুনো মেন্দেস। তাই স্পোর্তিং লিসবন থেকে পতুগিজ এই ডিফেন্ডারকে পাকাপাকিভাবে দলে টেনেছে ফরাসি ক্লাবটি।
  • অনেকেই মেসির খেলার ধরন বোঝে না: নেইমার
    লিওনেল মেসিকে পেয়ে আকাশছোঁয়া প্রত্যাশায় শুরুতেই পাহাড় ডিঙানোর স্বপ্ন দেখেছিল পিএসজি সমর্থকরা। আশার সেই প্রদীপ নিভতে সময় লাগেনি। প্যারিসের ক্লাবটিতে প্রথম মৌসুমে নিজের সেরার ধারেকাছেও ছিলেন না মেসি। তার ক্লাব সতীর্থ নেইমারের চোখে অবশ্য সমস্যাটা অন্য জায়গায়; আর্জেন্টাইন তারকার খেলার ধরন দলের কিছু খেলোয়াড় বুঝতে না পারার কারণেও তার জন্য কাজটা কঠিন হয়ে গেছে।
  • ‘এমবাপে বিষয়টি এখন অতীত, সময়টা উৎসবের’
    আকাঙ্ক্ষিত কিছু না পাওয়ার কষ্ট অনেক। কিলিয়ান এমবাপেকে দলে নিতে জোর চেষ্টা চালিয়েও শেষ পর্যন্ত সফল না হওয়ায় তেমন অনুভূতি হওয়ারই কথা রিয়াল মাদ্রিদের। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উৎসবে হতাশার ওই পর্ব মুছে গেছে, বললেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • রিয়ালের বিপক্ষে হেরে ফাইনালে রিয়ালেরই ‘সমর্থক’ পিএসজি কোচ
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরেই তাদের আগেভাগে বিদায় নিতে হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। ফাইনালে পিএসজি তাই শুধুই দর্শক। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, শিরোপা লড়াইয়ে তিনি সমর্থন করবেন মাদ্রিদের দলটিকেই। বললেন, রিয়াল মাদ্রিদ তার হৃদয়ে আছে।
  • ‘এমবাপেকে না পাওয়াটা রিয়ালের জন্য বড় হতাশার’
    প্রায় এক বছর ধরে চলা নাটকীয়তায় অনেক চেষ্টা করেও কিলিয়ান এমবাপেকে দলে টানতে না পারাটা রিয়াল মাদ্রিদের জন্য ধাক্কা তো বটেই। পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনোরও তাই ধারণা। ফরাসি ফরোয়ার্ডকে পাওয়ার জোর সম্ভাবনা তৈরি হওয়ার পর শেষ মুহূর্তে তা ভেস্তে যাওয়াটা মাদ্রিদের ক্লাবটির জন্য হতাশাজনক।
  • ‘মেসি-নেইমারদের সঙ্গেই থাকতে চেয়েছি’
    অনেক নাটকীয়তার পর কিলিয়ান এমবাপের পিএসজিতে চুক্তি নবায়নে বড় ভূমিকা রেখেছে অর্থের ঝংকার, এমনটা ভাবার লোক কম নয়। ফরাসি তারকা অবশ্য বললেন ভিন্ন কথা। এই ফরোয়ার্ড জানালেন, তার সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে মেসি-নেইমারদের মতো সেরাদের সঙ্গে আরও লম্বা সময় ধরে খেলার সুযোগ।
  • রিয়ালের কষ্টটা বুঝতে পারছেন এমবাপে
    এক বছর আগে সরাসরি রিয়াল মাদ্রিদে যাওয়ার ইচ্ছা প্রকাশ করা, মাঝে দলটির সঙ্গে ‘মৌখিকভাবে সমঝোতায় পৌঁছানো’ এবং একেবারে শেষ মুহূর্তে এসে সব ভেস্তে দিয়ে কিলিয়ান এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্তে নিশ্চিতভাবেই খুব হতাশ মাদ্রিদের দলটি। আর সেটা ভালোমতো অনুধাবন করতে পারছেন বলে জানিয়েছেন ফরাসি ফরোয়ার্ড।
  • রিয়ালের বিপক্ষে সেই হার এখনও পোড়ায় মেসিকে
    দল পুনরুদ্ধার করেছে লিগ ওয়ানের শ্রেষ্ঠত্ব। নতুন ক্লাবে প্রথম মৌসুমেই পেয়েছেন লিগ শিরোপা জয়ের স্বাদ। তবে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অনেকটা সময় আধিপত্য করেও হেরে যাওয়ার কষ্টটা ভুলতে পারছেন না পিএসজি তারকা লিওনেল মেসি।
  • কীভাবে এমবাপেকে ধরে রাখল পিএসজি, তদন্ত চায় লা লিগা
    নীতির প্রশ্নে বেশ কড়া লা লিগা কর্তৃপক্ষ। নিজেদের লিগে অক্ষরে অক্ষরে মেনে চলে সব নিয়ম-কানুন। আশা করে, ইউরোপের অন‍্য সব লিগ ও ক্লাব তা অনুসরণ করবে। তবে তারা নিশ্চিত, পিএসজি তা করছে না। আর তাই ধরে রাখতে পেরেছে সময়ের সেরা খেলোয়াড়দের একজন কিলিয়ান এমবাপেকে। এই চুক্তিতে নিয়ম ভাঙার অভিযোগ তুলে তদন্তের দাবি জানিয়েছে স্পেনের শীর্ষ লিগ।
  • পিএসজির গোল উৎসবে এমবাপের হ‍্যাটট্রিক
    অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে লিগ শিরোপা। তেমন কিছু চাওয়া-পাওয়ার কিছু ছিল না পিএসজির। তবে মেসের জন‍্য ছিল বাঁচা-মরার লড়াই। গোলবন‍্যায় ভাসিয়ে তাদেরকে পরের বিভাগে নামিয়ে দিল মাওরিসিও পচেত্তিনোর দল। নাটকীয়ভাবে পিএসজিতে থেকে যাওয়া কিলিয়ান এমবাপে করলেন হ‍্যাটট্রিক। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা নেইমার পেলেন জালের দেখা। গোল করে ফরাসি ক্লাবটিতে নিজের সাফল‍্যে ভরা ক‍্যারিয়ারে ইতি টানলেন আনহেল দি মারিয়া। 
  • এমবাপে বললেন, পিএসজিতেই থাকছেন তিনি
    বলেছিলেন, সিদ্ধান্ত হয়ে গেছে, জুনে জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার সময় জানাবেন ‘সিদ্ধান্ত। তবে এরপর ঘটনা এগিয়েছে বেশ দ্রুত। তাই আগেভাগেই এসেছে দীর্ঘ প্রতীক্ষিত চূড়ান্ত সেই ঘোষণা। শেষ হয়েছে কিলিয়ান এমবাপের সম্ভাব্য দলবদল নিয়ে এক বছর ধরে চলা জল্পনা-কল্পনা, গুঞ্জন আর উড়ো খবরের পালা। আরও একবার ‘প্রিয় ক্লাব’ রিয়াল মাদ্রিদে যাওয়ার সব পথ মাড়িয়েও শেষ পর্যন্ত ঘরের ছেলে ঘরেই থাকার সিদ্ধান্ত নিলেন।
  • রিয়ালে যাচ্ছেন না এমবাপে, থাকছেন পিএসজিতেই!
    এই শোনা যায়-কিলিয়ান এমবাপে রিয়াল মাদ্রিদে আসছেন, স্রেফ আনুষ্ঠানিক ঘোষণা বাকি। খোদ পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো জানান, তিনিও ফরাসি ফরোয়ার্ডের সিদ্ধান্ত জানার অপেক্ষায়! এমন গল্প-গুঞ্জনের মধ্যে নতুন খবর এলো। সেখানেও বিষয়টি পুরোপুরি পরিষ্কার হয়নি। তবে জোর ইঙ্গিত, রিয়াল নয়, এতদিনের ঠিকানা পিএসজিতে থেকে যাচ্ছেন এই বিশ্বকাপজয়ী।
  • শেষ হচ্ছে দি মারিয়ার পিএসজি অধ্যায়
    পিএসজির সঙ্গে আনহেল দি মারিয়ার চুক্তি নবায়ন হচ্ছে না। চলতি মৌসুমে চুক্তির মেয়াদ শেষ হতেই তাই বিচ্ছেদ হয়ে যাচ্ছে দুই পক্ষের।
  • এমবাপের সিদ্ধান্ত জানেন না পিএসজি কোচ
    বিশ্ব ফুটবলে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ। সময় ফুরিয়ে আসছে, তাই খুব দ্রুতই আসবে চূড়ান্ত ঘোষণা। ফরাসি তারকা পিএসজিতেই থাকবেন না পাড়ি দেবেন অন্যত্র, সবাই এর উত্তর জানার অপেক্ষায়। তাদের মধ্যে আছেন মাওরিসিও পচেত্তিনোও।
  • ‘মাদ্রিদে আসছেন এমবাপে’ ঘোষণার অপেক্ষায় রিয়াল
    রিয়াল মাদ্রিদে যাচ্ছেন এমবাপে, নাকি পিএসজিতেই থাকছেন-ফরাসি ফরোয়ার্ডের ভবিষ্যৎ ঘিরে এই দুটি সম্ভাবনাই এতদিন উঁকি দিচ্ছিল সমানতালে। অবশেষে সব জল্পনা-কল্পনা বুঝি শেষ হতে চলেছে। গত দুই সপ্তাহের ঘটনাপ্রবাহে মাদ্রিদ শিবিরের পাল্লা ভারি হতে দেখা যাচ্ছে। স্প্যানিশ ফুটবল বিশেষজ্ঞ গিয়েম বালাগের প্রতিবেদন মতে, আগামী দুই সপ্তাহের মধ্যেই ফরাসি তারকা বর্তমান ঠিকানা ছেড়ে রিয়ালে যাওয়ার ঘোষণা দেবেন।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    একসঙ্গে জ্বলে উঠলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। জোড়া গোল করলেন আর্জেন্টাইন তারকা। সেই দুই গোলে অবদান রাখার পর জালের দেখা পেলেন ফরাসি ফরোয়ার্ড। মোঁপেলিয়েকে উড়িয়ে জয়ের পথে ফিরল পিএসজি।
  • ‘মেসি-নেইমারকে বদলে কাকে পেতে চান?’
    লিওনেল মেসি, নেইমার, আনহেল দি মারিয়া, কিলিয়ান এমবাপে- এক ঝাঁক তারকায় গড়া দল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের আঙিনায় তারা বড্ড আলোহীন। অনেকে তাই পিএসজি শিবিরে দেখতে চান বড়সড় পরিবর্তন। রোনালদিনিয়ো সেই দলে নেই। বরং বদলের দাবি শুনে তিনি ভীষণ ক্ষুব্ধ।
  • ‘ফ্রান্সে মেসির আরও সম্মান পাওয়া উচিত’
    ক্যারিয়ারে সাফল্যের পাশাপাশি ব্যর্থতা এসেছে আগেও। কিন্তু পিএসজিতে এসে নিজ দলের সমর্থকদের দুয়ো শোনার তেতো অভিজ্ঞতাও হলো লিওনেল মেসির। ইতিহাসের সেরা ফুটবলারদের একজনের সঙ্গে এমন আচরণ বেশ ব্যথিত করছে ক্রিস্তিয়ঁ কারেম্বুকে। ফ্রান্সের সাবেক এই ফুটবলারের মতে, মেসিকে আরও সম্মান দেখানো উচিত ক্লাবটির সমর্থকদের।
  • ‘রিয়ালের বিপক্ষে হার পিএসজিকে গুঁড়িয়ে দিয়েছে’
    অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন পূরণে দলে তারকার হাট বসিয়েও ফল পাচ্ছে না পিএসজি। চলতি মৌসুমে শেষ ষোলোয় দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে আসর থেকে তাদের বিদায় করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। সেই ক্ষত এখনও ভুলতে পারছেন না প্যারিসের দলটির মিডফিল্ডার মার্কো ভেরাত্তি। তার মতে, তাদের জন্য বড় আঘাত ছিল ওই হার।
  • লক্ষ্য পূরণ হলেও শতভাগ নিবেদন দেখতে চান পিএসজি কোচ 
    লিগ জেতা হয়ে গেছে আগেই। তার প্রভাবেই কিনা, পরপর দুই ম্যাচে পিএসজির খেলায় দেখা গেল গা-ছাড়া ভাব। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো মনে করেন, আগেভাগে চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় হয়তো তাদের পারফরম্যান্স পড়তির দিকে। এখান থেকে উত্তরণের জন‍্য মৌসুমের বাকি অংশে দলের কাছে পূর্ণ নিবেদন দেখতে চাইলেন এই আর্জেন্টাইন কোচ।
  • পিএসজিকে এবার রুখে দিল তোয়া
    শেষের দিকে একের পর এক মরিয়া আক্রমণ শানাল পিএসজি। কিন্তু আর সাফল‍্য ধরা দিল না। রক্ষণের আরেকটি হতাশাজনক পারফরম্যান্সে লিগে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল ফরাসি চ্যাম্পিয়নরা। উজ্জীবিত ফুটবলে তাদের  রুখে দিল পয়েন্ট টেবিলে পঞ্চদশ স্থানে থাকা তোয়া।
  • ‘লিগ ওয়ানে পচেত্তিনোর কাজটা সবচেয়ে কঠিন’
    পিএসজিকে লিগ শিরোপা জেতানোর পরও ফ্রান্সের বর্ষসেরা কোচের মনোনয়নে জায়গা হয়নি মাওরিসিও পচেত্তিনোর। লিওঁ কোচ পিটার বশের সমর্থন অবশ্য পাচ্ছেন তিনি। বশের মতে, লিগ ওয়ানে সবচেয়ে কঠিন কাজ সামলাচ্ছেন পচেত্তিনো।
  • পিএসজিতেই থাকবে এমবাপে, এমনটা বলিনি: পচেত্তিনো
    কিলিয়ান এমবাপের পিএসজিতে থাকার সম্ভাবনা নিয়ে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর মন্তব্য নিয়ে বেশ আলোচনা চলছে। ‘আগামী মৌসুমে ফরাসি ফরোয়ার্ড নিশ্চিতভাবেই এখানে থাকবেন’- দুদিন আগের করা ওই মন্তব্য পাল্টে ফেললেন তিনি। বললেন, এমবাপেকে নিয়ে তার কথাকে ভুলভাবে প্রকাশ করা হয়েছে।
  • এমবাপের দারুণ নৈপুণ‍্যের পরও চ‍্যাম্পিয়নদের রুখে দিল স্ত্রাসবুর
    যোগ করা সময়ের খেলা চলে, ম্যাচে সমতা। পিএসজির গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা সময় নষ্ট করার জন‍্য হলুদ কার্ড দেখলেন! এই চিত্রই বলে দিচ্ছে শেষ দিকে পিএসজিকে কতটা চেপে ধরেছিল স্ত্রাসবুর। তাদের দাপুটে ফুটবলের মাঝেও আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। তবে তার আলো ঝলমলে পারফরম‍্যান্সও দলকে জয়ে ফেরানোর জন‍্য যথেষ্ট হলো না। শেষ দিকে দুই গোল শোধ করে চ‍্যাম্পিয়ন পিএসজিকে রুখে দিল স্ত্রাসবুর।
  • এমবাপেকে নিয়ে রহস্য রেখে দিলেন আনচেলত্তি
    আসছে গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপে পিএসজি ছাড়তে পারেন, এমন গুঞ্জন তীব্র হলেও দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো তা মানতে নারাজ। তিনি নাকি নিশ্চিত, প্যারিসেই থেকে যাবেন এই তারকা ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি মনে করেন, হয়তো সত্যটা আড়াল করেই এমন মন্তব্য করেছেন পিএসজি কোচ।
  • আমি থাকছি, এমবাপেও: পচেত্তিনো
    মৌসুম শেষ হয়ে আসছে, এখনও নতুন কোনো চুক্তির খবর আসেনি। তাই কিলিয়ান এমবাপের ভবিষ‍্যৎ নিয়ে বাড়ছে গুঞ্জন। অন‍্যদিকে চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর মাওরিসিও পচেত্তিনোর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে এই আর্জেন্টাইন কোচের দৃঢ় বিশ্বাস, আগামী মৌসুমে তিনি ও এমবাপে দুজনই থাকবেন পিএসজিতে।
  • ‘দুয়ো বন্ধ করুন’, সমর্থকদের বললেন ক্ষুব্ধ নেইমার
    রিয়াল মাদ্রিদের মাঠে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে পিএসজি বিদায় নেওয়ার পর থেকে দলটির সমর্থকদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন নেইমার ও তার সতীর্থরা। বারবার তাদের শুনতে হচ্ছে দুয়ো। লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করার ম্যাচেও যা থেকে নিস্তার মেলেনি। দর্শকদের একটা অংশ তো মাঠ ছেড়ে যায় খেলা শেষ হওয়ার অনেক আগেই। সমর্থকদের আচরণে তাই ভীষণ ক্ষুব্ধ নেইমার।
  • ‘মুখ ফিরিয়ে নেওয়া’ পিএসজি সমর্থকদের কাছে ভুল স্বীকার লিওনার্দোর
    লিগ ওয়ানের শিরোপা জিতল পিএসজি, কিন্তু মেসি-এমবাপেদের উৎসবে শামিল হলো না দলটির সমর্থকরা! চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার ক্ষত ভুলতে না পারার কারণেই মুখ ফিরিয়ে রাখল তারা। সমর্থকদের মনের কথা বুঝতে পারছেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো। দায় নিজের কাঁধে নিয়ে ভুল স্বীকার করলেন এই ব্রাজিলিয়ান।
  • শিরোপা জয়ের পর পিএসজির চ্যালেঞ্জ এখন এমবাপেকে ধরে রাখা
    লিগ শিরোপা জয়ের লক্ষ্য তো পূরণ হলো। তবে পিএসজির যা শক্তি, লিগ জয়ের পরীক্ষা খুব কঠিন ছিল না। আসল চ্যালেঞ্জ এবার ক্লাব ম্যানেজমেন্টের সামনে মাঠের বাইরে খেলায়। ধরে রাখতে হবে কিলিয়ান এমবাপেকে! কোচ মাওরিসিও পচেত্তিনো আশা নিয়ে আছেন নতুন চুক্তির অপেক্ষায়। ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো বলছেন, এমবাপে থাকতেও পারেন, নাও পারেন।
  • পিএসজির রেকর্ড দশম শিরোপা
    খরা কাটিয়ে লিওনেল মেসি উপহার দিলেন দর্শনীয় গোল। ব্যবধান যদিও ধরে রাখতে পারল না পিএসজি। শেষ সময়ে গোল হজম করে হাতছাড়া করল জয়। তবে মূল লক্ষ্য ঠিকই পূরণ হলো তাদের। চার ম্যাচ হাতে রেখে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • অপেক্ষা বাড়লেও ‘সন্তুষ্ট’ পচেত্তিনো
    অঁজির বিপক্ষে নিজেদের কাজ ঠিকঠাক করলেও লিগ ওয়ানে দশম শিরোপার জন্য আরেকটু অপেক্ষায় থাকতে হচ্ছে পিএসজিকে। তাদের জন্য সমীকরণটা অবশ্য খুবই সহজ। বাকি ম্যাচগুলোয় আর একটা পয়েন্ট পেলেই চলবে। নির্ভার কোচ মাওরিসিও পচেত্তিনোর মতে, কাঙ্ক্ষিত মুহূর্তটা আসা তো সময়ের ব্যাপার মাত্র।
  • অঁজিকে হারিয়ে শিরোপার খুব কাছে পিএসজি
    শিরোপা নিশ্চিত করার সম্ভাবনায় মাঠে নামা পিএসজি প্রত্যাশিতভাবেই উড়িয়ে দিল অঁজিকে। তবে অন্য ম্যাচে মার্সেই ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেওয়ায় আপাতত অপেক্ষায় থাকতে হচ্ছে মাওরিসিও পচেত্তিনোর দলকে।
  • অঁজির বিপক্ষে মেসিকে পাচ্ছে না পিএসজি
    জিতলে নিশ্চিত হয়ে যেতে পারে লিগ ওয়ান শিরোপা। অঁজির বিপক্ষে এমন সমীকরণের ম্যাচে লিওনেল মেসিকে পাচ্ছে না পিএসজি।
  • নেইমার-এমবাপের গোলে শিরোপার আরও কাছে পিএসজি
    লিগ টেবিলের শীর্ষ দুই দলের লড়াইয়ে ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য করল পিএসজি। জালের দেখা পেলেন নেইমার ও কিলিয়ান এমবাপে। মার্সেইকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • আরও ৪-৫ বছর খেলতে চান রামোস
    গত মৌসুমের মাঝামাঝি থেকে চোট যেন পিছু ছাড়ছে না সের্হিও রামোসের। সেরে উঠতেও সময় লেগে যাচ্ছে বেশ। ছন্দ ফিরে না পেতেই আবার চোট। সব মিলিয়ে এই সময়ে মাঠের চেয়ে মাঠের বাইরেই বেশি সময় কাটাতে হচ্ছে সের্হিও রামোসকে। তাতে অবশ্য একেবারেই দমে যাননি এই স্প্যানিয়ার্ড। বরং সর্বোচ্চ পর্যায়ে কমপক্ষে আরও চার থেকে পাঁচ বছর খেলা চালিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী পিএসজি তারকা।
  • ‘মেসি-নেইমারের সঙ্গে বোঝাপড়ায় দেরি হয়ে গেল’
    তারকায় ঠাসা দল নিয়েও বড় মঞ্চে ও গুরুত্বপূর্ণ সময়ে খেই হারানো চলতি মৌসুমে পিএসজির সবচেয়ে বড় হতাশার কারণ। তবে, এবার হয়তো পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করেছে। টানা দুই ম্যাচে নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে দলটির আক্রমণত্রয়ী, তাতে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা জেগেছে। একই সঙ্গে আছে আফসোসের জায়গাও। কিলিয়ান এমবাপের কণ্ঠে ফুটে উঠেছে ঠিক তাই, মেসি ও নেইমারের সঙ্গে তার বোঝাপড়ার উন্নতি হতে যে একটু দেরি হয়ে গেল।
  • এমবাপে ও নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির অ্যাসিস্টের
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। আবারও একসঙ্গে জ্বলে উঠলেন পিএসজির আক্রমণভাগের তিন তারকা। হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। সতীর্থদের তিনটি গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। ক্লেহমোঁকে উড়িয়ে লিগ টেবিলে ১৫ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘এমবাপে এলে তিন গুণ বেশি গোল করবে রিয়াল’
    জাতীয় দলে খেলেন একসঙ্গে। দুজনের মধ্যে বোঝাপড়াটা দারুণ। মাঠের বাইরেও কিলিয়ান এমবাপের সঙ্গে বেশ ভালো সম্পর্ক করিম বেনজেমার। গুঞ্জন রয়েছে, আসছে মৌসুমেই রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যেতে পারে পিএসজি ফরোয়ার্ডকে। সেই সম্ভাবনায় এখনই রোমাঞ্চিত বেনজেমা। তার বিশ্বাস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।
  • ‘পিএসজি-এমবাপে-রিয়াল’ নাটকে নতুন মোড়
    পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন ধরে যে গুঞ্জন ছিল, সেটাকে এবার খেলোয়াড় নিজেই নতুন মোড় দিলেন। মাদ্রিদের দলটির প্রতি নিজের অনুরাগের কথা প্রকাশ্যে বললেও স্বদেশের ক্লাবটিতে সুখে আছেন বলেও অনেকবার জানিয়েছেন তিনি। আর ভালো আছেন বলেই হয়তো ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছেন ফরাসি তারকা। বর্তমান ঠিকানায় থেকে যাওয়ার সম্ভাবনাও তাই নাকচ করছেন না তিনি।
  • ‘মেসিকে দুয়ো দিলে সম্মান পাবে কে?’
    বার্সেলোনায় ২১ বছরের ক্যারিয়ারে অসংখ্য সাফল্যের পাশাপাশি লিওনেল মেসি ব্যর্থতার স্বাদও পেয়েছেন কিছু। কিন্তু কখনোই তাকে নিজ দলের সমর্থকদের কাছ থেকে দুয়ো শুনতে হয়নি। পিএসজিতে প্রথম মৌসুমেই সেই তেতো অভিজ্ঞতা হয়েছে তার। ইতিহাসের সেরা ফুটবলারদের একজনের প্রতি তারই ক্লাবের সমর্থকদের এমন আচরণ কিছুতেই মানতে পারছেন না রোনালদিনিয়ো।
  • ক্রিপ্টোকারেন্সি ফার্মের সঙ্গে মেসির ৩ বছরের চুক্তি
    ক্রিপ্টোকারেন্সিতে এরই মধ্যে যোগ দিয়েছেন বেশ কয়েকজন বড় ক্রীড়াবিদ। এবার তাতে নাম লিখিয়েছেন লিওনেল মেসিও। ডিজিটাল ফ্যান টোকেন কোম্পানি সোসিওস ডটকমের প্রচারের জন্য ২ কোটি মার্কিন ডলারেরও বেশি মূল্যের একটি চুক্তি স্বাক্ষর করেছেন এই ফুটবল মহাতারকা।
  • মেসিকে সমালোচনা মেনে নিতে হবে: প্লাতিনি
    পিএসজিতে যোগ দেওয়ার সময় থেকেই লিওনেল মেসিকে ঘিরে উন্মাদনায় মেতে ছিল ক্লাবটির সমর্থকরা। এই ফুটবল মহাতারকাকে নিয়ে তাদের স্বপ্নও আকাশ ছুঁয়েছিল। কিন্তু বছর না ঘুরতেই বদলে গেছে চিত্র। দলের ব্যর্থতার জন্য সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে দুয়ো দিচ্ছেন পিএসজি ভক্তরা। ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনি মনে করেন, পিএসজিতে সমালোচনার সঙ্গে মানিয়ে নিতে হবে মেসিকে।
  • নিজের আগে দলের কথা ভাবো, মেসি-নেইমারদের বললেন কোচ
    সময়ের সেরা ফুটবলারদের সমন্বয়ে দল গড়েও মাঠে তার ছাপ রাখতে পারছে না পিএসজি। সবচেয়ে বড় সমস্যা, পারফরম্যান্সে ধারাবাহিকতা না থাকা। সবাই মিলে একটা ‘দল’ হয়ে উঠতে না পারাই এর মূল কারণ। কোচ মাওরিসিও পচেত্তিনো তাই অজুহাত না খুঁজে সবাইকে দলের প্রতি আরও নিবেদিত হওয়ার পরামর্শ দিলেন।
  • পিএসজিকে গুঁড়িয়ে দিল মোনাকো
    দলে তারকার ছড়াছড়ি মানেই যে সাফল্যের নিশ্চয়তা নয়, তা আরও একবার টের পেল পিএসজি। সাম্প্রতিক সময়ে তাদের সবচেয়ে ধারাবাহিক কিলিয়ান এমবাপে পারলেন না ছন্দ ধরে রাখতে। নেইমারও আরও একবার রইলেন নিজের ছায়া হয়ে। দারুণ আক্রমনাত্মক ফুটবল খেলে লিগ টেবিলের শীর্ষ দলকে উড়িয়ে দিল মোনাকো।
  • মেসি অসুস্থ, মোনাকোর বিপক্ষে দলে নেই
    মাঠে সময়টা ভালো কাটছে না লিওনেল মেসির। দল ছিটকে পড়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। নিজেকে সইতে হয়েছে ঘরের মাঠে সমর্থকদের দুয়ো। এবার তিনি ছিটকে গেলেন মাঠের বাইরেই। ফ্লুর মতো অসুস্থতার কারণে পিএসজির আসছে ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টাইন তারকা।
  • ‘কেবল মেসি-নেইমারকে দুয়ো দেওয়া ঠিক নয়’
    বার্সেলোনায় লিওনেল মেসি ছিলেন দলের মধ্যমণি, সমর্থকদের ভালোবাসায় সিক্ত। পিএসজিতে প্রথম পা রাখার সময়ও পেয়েছিলেন ঢের ভালোবাসা। সেই তাকেই কি-না এবার শুনতে হলো দুয়ো। ঘরের মাঠে একইরকম তেতো অভিজ্ঞতা হলো আরেক তারকা নেইমারেরও। চ্যাম্পিয়ন্স লিগে ভরাডুবিই যার কারণ। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর মতে অবশ্য সমর্থকদের এমন আচরণ ঠিক নয়। কারণ, রিয়াল মাদ্রিদের মাঠে দলের বিপর্যয়ের দায় কেবল তাদের নয়।
  • পিএসজির জয়ের ম্যাচে মেসি-নেইমারকে দুয়ো
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে আরও একবার দল আগেভাগে বিদায় নেওয়ায় পিএসজির সমর্থকদের মনে লুকিয়ে থাকা অনেক দিনের ক্ষোভ যেন বেরিয়ে এলো। লিওনেল মেসি ও নেইমার শুনলেন দুয়ো। ব্যতিক্রম কেবল আক্রমণভাগের আরেক তারকা কিলিয়ান এমবাপের বেলায়। ফরাসি ফরোয়ার্ড জালের দেখাও পেলেন। কঠিন সময়ের মধ্য দিয়ে চলা মাওরিসিও পচেত্তিনোর দল পেল স্বস্তির জয়।
  • বের্নাবেউয়ে ভরাডুবির পর ঘুমাতে পারছেন না পচেত্তিনো
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগের লড়াইয়ে জয়ের খুব কাছ থেকে হেরে যাওয়া, চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার জ্বালা এখনও পোড়াচ্ছে মাওরিসিও পচেত্তিনোকে। তার ঘুমও কেড়ে নিয়েছে বের্নাবেউয়ের সেই রাত। পিএসজি কোচের মনে হচ্ছে, শক্ত অবস্থানে থেকে তিনিই যেন সব গুলিয়ে ফেলেছেন।
  • ‘রিয়াল ম্যাচের ভুল দোন্নারুম্মাকে আরও পরিণত করবে’
    সময়ের সেরা গোলরক্ষকদের একজন হিসেবে বিবেচনা করা হয় তাকে। সেই জানলুইজি দোন্নারুম্মার ভুলের সুযোগ কাজে লাগিয়েই রিয়াল মাদ্রিদের ফিরে আসার গল্পের সূচনা করেন করিম বেনজেমা। চাপের মুখে থাকা স্বদেশীর পাশে দাঁড়িয়েছেন জানলুইজি বুফ্ফন। ইতালির বিশ্বকাপজয়ী এই গোলরক্ষকের বিশ্বাস, ওই ম্যাচে করা ভুল দোন্নারুম্মাকে আরও পরিণত করবে। 
  • শাস্তির মুখে পিএসজি সভাপতি
    সান্তিয়াগো বের্নাবেউয়ের শ্বাসরুদ্ধকর লড়াইয়ের রেশ এখনও কাটেনি। ম্যাচটিকে ঘিরে তৈরি হওয়া ‘তিক্ত ঘটনা’ আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ম্যাচ শেষে রেফারিদের সঙ্গে পিএসজি সভাপতি নাসের আল খেলাইফির বাজে আচরণের যে অভিযোগ উঠেছে, তার সত্যতার সুনিশ্চিত প্রমাণ যদিও এখনও প্রকাশ্য হয়নি। তবে, উয়েফার পক্ষ থেকে আল খেলাইফি ও ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
  • বড় মঞ্চে পিএসজির ভেঙে পড়া নতুন নয়
    ১৮০ মিনিট লড়াইয়ে ১৫০ মিনিট পিএসজি ছড়ি ঘোরানোর পরের ৩০ মিনিটে পাল্টে গেল সব। দুর্দান্ত পারফরম্যান্সে প্রতিপক্ষকে যেভাবে কোণঠাসা করে রিয়াল মাদ্রিদ জয় ছিনিয়ে নিল, তা বিস্ময়কেও যেন হার মানায়। বড় মঞ্চে চাপের মুখে পিএসজির এভাবে ভেঙে পড়া যদিও নতুন নয়, তবুও চালকের আসন থেকে মেসি-নেইমারদের এভাবে ছিটকে পড়াটা কম অবাক করা নয়।
  • পিএসজিকে ভাঙার ‘কৌশল জানতেন’ বেনজেমা
    প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হারের পর সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদকে তখন চোখ রাঙাচ্ছিল শেষ ষোলো থেকেই বিদায়ের শঙ্কা। সেখান থেকে অবিশ্বাস্য এক জয়ে উল্টো তারকা খচিত পিএসজিকে থামিয়ে দিল কার্লো আনচেলত্তির দল। হ্যাটট্রিকম্যান করিম বেনজেমা বললেন, তারা জানতেন প্রতিপক্ষকে চাপে ফেলতে পারলেই মিলবে সাফল্য।
  • ‘গোলটা দোন্নারুম্মার ভুল নয়, আমাদের চাপের ফল’
    রিয়াল মাদ্রিদের ম্যাচে ফেরা প্রথম গোলটি নিয়ে আলোচনার শেষ নেই। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর চোখে গোলটি ‘মহা অন্যায়’। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অবশ্য সেখানে কোনো ফাউল দেখেন না। গোলদাতা করিম বেনজেমা অতসব হিসাবে নেই। তার পরিষ্কার কথা, রিয়াল মাদ্রিদের চাপ নিতে পারেননি পিএসজি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।
  • বেনজেমার প্রথম গোল পিএসজি কোচের চোখে ‘মহা অন্যায়’
    করিম বেনজেমার হ্যাটট্রিকে যখন মাদ্রিদে উৎসবের জোয়ার, মাওরিসিও পচেত্তিনো তখন ফুঁসছেন ক্ষোভে। রিয়াল মাদ্রিদের অসাধারণ ঘুরে দাঁড়ানোর সূচনা যে গোলে, সেই গোল মানতেই পারছেন না পিএসজি কোচ। তার কোনো সংশয়ই নেই, গোলকিপার জানলুইজি দোন্নারুম্মাকে ফাউল করেছিলেন গোলস্কোরার বেনজেমা।
  • বেনজেমার হ্যাটট্রিকে অবিশ্বাস্য জয়ে শেষ আটে রিয়াল
    তারকাসমৃদ্ধ পিএসজির বিপক্ষে প্রথম লেগের পরাজয়ে রিয়াল মাদ্রিদের চ্যালেঞ্জ আগে থেকেই ছিল বেশ কঠিন। কিলিয়ান এমবাপের প্রথমার্ধের গোলে সেটা হয়ে উঠল পাহাড়সম। বিরতির পর প্রবল চাপ তৈরি করেও মিলছিল না গোলের দেখা। একটা সময় সেটা অসম্ভবই মনে হচ্ছিল। কিন্তু এরপর যেভাবে তারা ঘুরে দাঁড়াল, তা অসাধারণের চেয়েও বেশি কিছু। প্রতিপক্ষের ভুল আর সৌভাগ্যের ছোঁয়ায় হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • নেইমারকে তাতিয়ে দিলেন পিএসজি কোচ
    লিগ ওয়ানে সবশেষ দুই ম্যাচে গোলের দেখা পাননি নেইমার। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে তো এখনও গোলের আনন্দে ডানা মেলা হয়নি তার। কিন্তু নেইমারের সামর্থ্য জানেন বলেই আস্থা হারাচ্ছেন না মাওরিসিও পচেত্তিনো। পিএসজি কোচের বিশ্বাস, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গড়ে দিতে পারেন পার্থক্য।
  • শুরু থেকেই আক্রমণে রিয়ালকে কোণঠাসা করতে চান নেইমার
    প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদ, তখন রাখঢাক করে কথা বলেন অনেকে। আড়াল করেন কৌশলও। কিন্তু নেইমার সেই দলে নেই। সান্তিয়াগো বের্নাবেউয়ে রিয়াল মাদ্রিদকে শুরু থেকেই আক্রমণ করে নাস্তানাবুদ করার ঘোষণা দিয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • বের্নাবেউয়ে মেসি-নেইমারের ‘বিশেষ ম্যাচ’
    সান্তিয়াগো বের্নাবেউয়ে তাদের কত স্মৃতি। বার্সেলোনার হয়ে এখানে স্মরণীয় সব জয়ের উচ্ছ্বাসে ভেসেছেন লিওনেল মেসি ও নেইমার। আবারও তারা একসঙ্গে ফিরছেন এই মাঠে। এবার অবশ্য পিএসজির জার্সিতে। নেইমারের মতে, রিয়াল মাদ্রিদের বিপক্ষে আসছে ম্যাচটি তাদের দুই জনের জন্য বিশেষ কিছু।
  • রিয়ালের মাঠে কঠিন রাতের জন্য প্রস্তুত পিএসজি: পচেত্তিনো
    চ্যাম্পিয়ন্স লিগের পরের ধাপে ওঠার কাজ অর্ধেকটা সেরে রেখেছে পিএসজি। এখন ফিরতি পর্বে কেবল হার এড়ালেই চলবে। কিন্তু প্রথম লেগের জয়ের ব্যবধানটা ন্যূনতম। সামান্য পা হড়কালেই ঘটে যেতে পারে বিপদ। তাই আত্মতুষ্টির কোনো সুযোগ দেখছেন না কোচ মাওরিসিও পচেত্তিনো। রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য নিয়েও কোনো সংশয় নেই তার মনে। আসছে ম্যাচটিকে ফাইনাল মেনে নিয়েই কঠিন লড়াইয়ের জন্য পরিকল্পনা সাজাচ্ছেন এই আর্জেন্টাইন।
  • পিএসজির বিপক্ষে 'হারানো গৌরব' ফেরাতে চায় রিয়াল
    ম্যাচ শেষের আগমুহূর্তে গোল করলেন কিলিয়ান এমবাপে। হেরে গেল রিয়াল মাদ্রিদ। প্যারিসে গত মাসের সেই বিষাদের রাত এখনও তাড়া করে কার্লো আনচেলত্তিকে। পিএসজির বিপক্ষে ফিরতি লেগে তাই মধুর প্রতিশোধ নিতে ‘সেরা রিয়ালকে’ দেখতে মুখিয়ে আছেন তিনি।
  • শঙ্কা কাটিয়ে রিয়াল ম্যাচের দলে এমবাপে
    অনুশীলনে চোট পাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে কিলিয়ান এমবাপের খেলা নিয়ে জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত অনিশ্চয়তা কাটিয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য পিএসজি দলে আছেন ফরাসি তারকা।
  • মহারণের আগে এমবাপেকে নিয়ে শঙ্কায় পিএসজি
    প্রথম লেগে জয়ের নায়ক, দ্বিতীয় লেগেও পিএসজির বড় ভরসা কিলিয়ান এমবাপে। কিন্তু তাদের সম্ভাবনার আকাশে হঠাৎই শঙ্কার কালো মেঘের আনাগোনা। অনুশীলনে চোট পেয়েছেন ফরাসি এই ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে বুধবার এই ফরোয়ার্ডকে পাওয়া নিয়ে এখন অনিশ্চয়তায় পিএসজি।
  • পিএসজিকেও উড়িয়ে দিতে চান আনচেলত্তি
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে দাপুটে পারফরম্যান্সে ধরা দিয়েছে বড় জয়। এতে স্বাভাবিকভাবে আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে রিয়াল মাদ্রিদের। এই ম্যাচ চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে আসছে ম্যাচেও দেখতে চান মাদ্রিদের দলটির কোচ কার্লো আনচেলত্তি।
  • রিয়ালের বিপক্ষে জ্বলে উঠবে মেসিরা, আশায় কোচ
    সামনেই রিয়াল মাদ্রিদের বিপক্ষে মহারণ। বাঁচা-মরার লড়াই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নিসের বিপক্ষে পিএসজি যে বিবর্ণ পারফর্ম করেছে তা ভাবিয়ে তুলেছে সমর্থকদের। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো অবশ্য শঙ্কার তেমন কোনো কারণ দেখছেন না।
  • মেসি-নেইমারদের মলিনতায় পিএসজির হার
    লিগ ওয়ানের টেবিলে শীর্ষস্থান আরও পোক্ত করার সম্ভাবনা ছিল। সুযোগ ছিল রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে মনোবল চাঙ্গা করে নেওয়ার। লিওনেল মেসি-নেইমারদের বিবর্ণতায় কোনোটাই পারল না পিএসজি। বরং শেষ দিকে গোল হজম করে হেরে বসল নিসের মাঠে।
  • দলের সঙ্গে রামোস মাদ্রিদে যাবেই: পচেত্তিনো
    রিয়াল মাদ্রিদ থেকে আসার সময়ই সঙ্গী ছিল চোট। সেই পায়ের পেশির চোট এখনও পিছু ছাড়েনি সের্হিও রামোসের। মাঝে কিছুদিন মাঠে ফিরলেও চোট নতুন করে মাথাচাড়া দেওয়ায় সাবেক ক্লাবের বিপক্ষে এবারও হয়তো খেলতে পারবেন না তারকা ডিফেন্ডার। তবে, না খেললেও চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগের জন্য তিনি মাদ্রিদ সফরে দলের সঙ্গে থাকবেন বলে নিশ্চিত করলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • এমবাপেকে ধরে রাখার সম্ভাবনা দেখছে পিএসজি
    সময় যত গড়াচ্ছে, পিএসজির সঙ্গে কিলিয়ান এমবাপের চুক্তির মেয়াদ শেষের দিনটা তত ঘনিয়ে আসছে। ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে গুঞ্জনও প্রতিনিয়ত রং বদলাচ্ছে। নিজেদের অবস্থান অবশ্য আগের মতোই ধরে রেখেছে প্যারিসের দলটি। ক্লাবের ক্রীড়া পরিচালক লিওনার্দো আবারও বললেন, বিশ্বকাপ জয়ী তারকাকে ধরে রাখতে সব চেষ্টাই তারা করবেন।
  • মেসির সমালোচনা মানতে পারছেন না পিএসজি কোচ
    সুযোগ তৈরি করছেন, গোলে অবদান রাখছেন, এ পর্যন্ত ঠিকই আছে। কিন্তু লিওনেল মেসি মানে তো স্রেফ খেলা গড়ে দেওয়াই নয়, জাল পর্যন্ত বল নেওয়াও। সেই কাজটা পিএসজিতে ঠিক নিজের মান অনুযায়ী করতে পারছেন না আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে কেবল এ কারণে মেসির সমালোচনা হবে, তা মানতে পারছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।  
  • মেসি-এমবাপের ঝলকে পিএসজির জয়
    আগের ম্যাচে হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়াল পিএসজি। আলো ছড়ালেন দুই তারকা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। সাঁত এতিয়েনকে হারিয়ে লিগ ওয়ানে জয়ের পথে ফিরল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • অবসরের আগে যুক্তরাষ্ট্রে খেলতে চান নেইমার
    ফুটবলারদের অনেকেই ক্যারিয়ারের ইতি টানার আগে ফিরে যান শৈশব বা শুরুর দিকের ক্লাবে। তবে সে পথে হাঁটার পরিকল্পনা নেই নেইমারের। বুটজোড়া তুলে রাখার আগে পিএসজি ফরোয়ার্ডের ইচ্ছা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে খেলার।
  • বড় হারেও ‘ইতিবাচক অনেক কিছু’ দেখছেন পিএসজি কোচ
    প্রথমার্ধেই তিন গোল হজম, হারের ব্যবধানও বড়। সব মিলিয়ে নঁতের বিপক্ষে স্রেফ উড়ে গেছে পিএসজি। ফল নিয়ে স্বাভাবিকভাবে হতাশা আছে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর। তবে এই আর্জেন্টাইনের দাবি, খারাপ খেলেনি তার দল। ইতিবাচক অনেক কিছুও দেখতে পাচ্ছেন তিনি।
  • নঁতের মাঠে ধরাশায়ী পিএসজি
    প্রথমার্ধেই অবিশ্বাস্যভাবে পিএসজির জালে বল গেল তিনবার! বিরতির পর নেইমার একটি গোল শোধ করলেও মিস করলেন পেনাল্টি। লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে হাতছাড়া করলেন সুযোগ। তাদের সামনে বাধার প্রাচীর হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষ গোলরক্ষকও। মাওরিসিও পচেত্তিনোর দলকে প্রায় ভুলতে বসা হারের তেতো স্বাদ দিল নঁত।
  • ‘এমবাপের সঙ্গে হলান্ডকেও দলে টানবে রিয়াল’
    কিলিয়ান এমবাপেকে নিয়ে গুঞ্জন প্রতিনিয়তই রঙ বদলাচ্ছে! দু’দিন আগে এই ফরাসি ফরোয়ার্ডের রিয়াল মাদ্রিদের যোগ দেওয়ার সম্ভবনার পাল্লা ছিল ভারী। রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের পর খোদ এমবাপে অবশ্য ভবিষ্যৎ নিয়ে বলেন ‘এখনও সিদ্ধান্ত নেইনি’। তবে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের দৃঢ় বিশ্বাস কেবল এমবাপে নয়, আগামী দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্লিং হলান্ডকেও কিনতে যাচ্ছে রিয়াল।
  • ভবিষ্যৎ নিয়ে ‘সিদ্ধান্ত নেননি’ এমবাপে
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন যেন ক্ষণে ক্ষণে পাচ্ছে নতুন মাত্রা। দলটির বিপক্ষেই দারুণ একটি গোল করে পিএসজির জয়ের নায়ক এই ফরাসি ফরোয়ার্ড বললেন, প্যারিসে সুখে আছেন তিনি। ভবিষ্যৎ নিয়ে কোনো সিদ্ধান্ত এখনও নেননি।
  • ‘১১ জন ছাড়াও পুরো বের্নাবেউয়ের বিপক্ষে খেলতে হবে পিএসজিকে’
    প্রতিপক্ষের মাঠে বাজে পারফরম্যান্সে পেতে হয়েছে হারের তেতো স্বাদ। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিও মেনে নিচ্ছেন, পিএসজির মাঠে তার দল মোটেই ভালো খেলতে পারেনি। তবে হারের ব্যবধান কম হওয়ায় আর ফিরতি লেগ নিজেদের মাঠে বলে আশাবাদী তিনি। একই সঙ্গে মনে করিয়ে দিলেন, সান্তিয়াগো বের্নাবেউয়ে শুধু ১১ জন খেলোয়াড়ের বিপক্ষে নয়, তাদের ৫০ হাজার সমর্থকের সামনে খেলতে হবে পিএসজিকে!
  • রোনালদোকে ছাড়ানোর পথে মেসির বিব্রতকর রেকর্ড
    কিলিয়ান এমবাপের শেষ মুহূর্তের জাদুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জিতে যাওয়ায় শেষ পর্যন্ত আক্ষেপে পুড়তে হয়নি লিওনেল মেসিকে। তবে ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে নিশ্চিতভাবেই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি ভুলে যেতে চাইবেন পিএসজি তারকা। প্রতিযোগিতাটিতে সবচেয়ে বেশি পেনাল্টি মিসের রেকর্ডে এখন তার নামটিও যে যোগ হয়েছে!
  • রিয়ালকে আরেকবার হারানোর অপেক্ষায় এমবাপে
    দারুণ জয়ের তৃপ্তি আছে। তবে উচ্ছ্বাসে ভেসে যাওয়ার উপায় নেই। কাজ তো সবে অর্ধেক সারা হয়েছে! কিলিয়ান এমবাপে তাকিয়ে তাই আরেক লেগের ম্যাচে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে পিএসজির জয়ের নায়ক আত্মবিশ্বাস নিয়ে মুখিয়ে আছেন পরের লড়াইয়ে জন্য।
  • মেসির পেনাল্টি মিস, এমবাপের গোলে রিয়ালকে হারাল পিএসজি
    চোট কাটিয়ে ফিরলেন করিম বেনজেমা, তবে রইলেন নিজের ছায়া হয়ে। রিয়াল মাদ্রিদের পুরো আক্রমণভাগের চিত্রই তাই। প্রতিপক্ষের দুর্বলতায় আধিপত্য করল তারকাসমৃদ্ধ পিএসজি। তবে মিলছিল না গোল। পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারলেন না লিওনেল মেসি। অবশেষে ম্যাচের শেষ মুহূর্তে গিয়ে ব্যবধান গড়ে দিলেন কিলিয়ান এমবাপে।
  • রিয়ালের বিপক্ষে পিএসজি দলে নেইমার
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে বড় সুখবর পেল পিএসজি। চোট কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন নেইমার।
  • রিয়ালকে পেয়ে জ্বলে উঠবেন মেসি, আশায় কোচ
    বার্সেলোনায় থাকাকালীন অসংখ্য ক্লাসিকোয় একাই গড়ে দিয়েছেন ব্যবধান। ঠিকানা বদলে লিওনেল মেসি এখন পিএসজিতে। প্যারিসে আসার পর থেকে এখনও তাকে তার সেরা ছন্দের কাছাকাছিও দেখা যায়নি। তবে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর আশা, চ্যাম্পিয়ন্স লিগে পুরনো ও অনেক চেনা সেই প্রতিপক্ষকে পেয়ে সেরা রূপে নিজেকে মেলে ধরবেন রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী।
  • ‘রিয়ালকে ছিটকে দেওয়ার লক্ষ্যেই নামবে এমবাপে’
    পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়াটা নাকি কেবলই সময়ের ব্যাপার-অনেকের এই দাবি সত্যি হলে চ্যাম্পিয়ন্স লিগে ভবিষ্যত দলের বিপক্ষে মুখোমুখি হবেন ফরাসি ফরোয়ার্ড। সেক্ষেত্রে ‘হাইভোল্টেজ’ ম্যাচটিতে তার লক্ষ্যচ্যূত হওয়ার সম্ভবনাও দেখেন কেউ কেউ। তবে রিয়াল কোচ কার্লো আনচেলত্তির বিশ্বাস, তেমন কিছুই হবে না। বরং তাদেরকে ছিটকে দেওয়ার পরিকল্পনা ও লক্ষ্য নিয়েই মাঠে নামবেন পিএসজি তারকা।
  • রিয়ালের বিপক্ষে নেইমারকে পাওয়ার আশায় কোচ
    তারকায় ঠাসা পিএসজির আক্রমণের গুরুত্বপূর্ণ সদস্য নেইমার। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে ব্রাজিলিয়ান তারকাকে তাই যেকোনো মূল্যে পেতে চাইবে প্যারিসের ক্লাবটি। চোটের কারণে লম্বা সময়ে বাইরে থাকা এই ব্রাজিলিয়ানের ফেরাটা অবশ্য নিশ্চিত নয়। তবে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো আশাবাদী, রিয়াল ম্যাচ দিয়েই ফিরবেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।
  • এমবাপের গোলে পিএসজির ঘাম ঝরানো জয়
    কিলিয়ান এমবাপে নষ্ট করলেন সুবর্ণ সুযোগ, পিএসজির সামনে জাগল পয়েন্ট হারানোর শঙ্কা। পরে অবশ্য ফরাসি ফরোয়ার্ডই গড়ে দিলেন পার্থক্য। শেষ সময়ের গোলে রেনকে হারিয়ে লিগ টেবিলে ১৬ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির বিপক্ষে বেনজেমাকে পাওয়ার আশায় আনচেলত্তি
    চোট কাটিয়ে এখনও দলের সঙ্গে অনুশীলনেই ফেরেননি করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির বিপক্ষে তার খেলা নিয়ে রয়েছে তাই ঘোর সংশয়। তবু ম্যাচটিতে ফরাসি এই ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। 
  • নেইমারের ব্যাংক একাউন্টে চুরির ঘটনায় একজন গ্রেপ্তার
    তার আয়ের তুলনায় খোয়া যাওয়া অর্থের অঙ্ক খুব বড় নয়। কিন্তু ঘটনা গুরুতর। হ‍্যাকারের কবলে পড়েছিল তারকা ফরোয়ার্ড নেইমারের ব‍্যাংক অ‍্যাকাউন্ট। ৪০ হাজার ডলারের বেশি অর্থ চুরির ঘটনায় একজন সন্দেহভাজনকে আটক করেছে ব্রাজিলিয়ান পুলিশ।
  • রিয়ালের বিপক্ষে ফেরার সম্ভাবনায় অনুশীলনে নেইমার
    আক্রমণভাগে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে তো আছেনই, তবে প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদ তখন সেরা দলকে খুব করে পেতে চাইবেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। সেই চাওয়া পূরণ হওয়ার সম্ভাবনাও জেগেছে। চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন বড় ভরসা নেইমার।
  • পিএসজিতে ধৈর্য হারা সমর্থকরা
    অঢেল অর্থ ঢেলে পিএসজি জড়ো করছে অনেক তারকা ফুটবলারদের। কিন্তু মাঠে এর প্রভাব পড়ছে না সেভাবে। এখনও জেতা হয়নি চ‍্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ সেরার শিরোপা জেতাকে অগ্রাধিকার দেওয়া দলটি গতবার ধরে রাখতে পারেনি ফরাসি লিগের শিরোপা। এই মৌসুমে কদিন আগে বিদায় নিয়েছে ফরাসি কাপের শেষ ষোলো থেকে। সব দেখে শুনে মোটেও পছন্দ হচ্ছে না দলটির সবচেয়ে প্রভাবশালী সমর্থক গোষ্ঠী কালেকটিফ আল্ট্রাস প্যারিসের (সিইউপি)। তাদের মতে, ঐতিহ‍্য ভুলে গেছে পিএসজি।
  • প্রতিপক্ষ রিয়ালের সঙ্গে এখন কথা নয় এমবাপের
    চাইলে যে কোনো দলের সঙ্গে এখন কথা বলতে পারেন কিলিয়ান এমবাপে। আগাম চুক্তিও করে রাখতে পারেন পিএসজির এই ফরোয়ার্ড। তাকে নিতে সবচেয়ে আগ্রহী যে দল তাদের সঙ্গেই সামনে খেলা। এখন কি করবেন ফরাসি এই তারকা? স্বাভাবিকভাবেই এ নিয়ে কৌতুহলের শেষ নেই। তবে এমবাপে জানালেন, রিয়াল মাদ্রিদের সঙ্গে এখন কোনো কথা নয়। স্প‍্যানিশ ক্লাবটিকে ইউরোপ সেরার মঞ্চ থেকে বিদায় করতে চান তিনি।
  • লিলের জালে পিএসজির গোল উৎসব
    ফরাসি কাপ থেকে বিদায়ের হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে দারুণ পারফরম্যান্স উপহার দিল পিএসজি। সতীর্থের গোলে অবদান রাখার পর নিজে জালের দেখা পেলেন লিওনেল মেসি। চমৎকার একটি গোল করলেন কিলিয়ান এমবাপে। লিলকে উড়িয়ে লিগ টেবিলে ১৩ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।