• এই জয় রিয়াল ম্যাচের জন্য আত্মবিশ্বাস বাড়াবে: পচেত্তিনো
    ব্রেস্তের বিপক্ষে ম্যাচে জয়ে ফেরার স্বস্তি মিলেছে পিএসজির। এর মধ্যে আরও প্রাপ্তি খুঁজে পেয়েছেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে নামার আগে এই জয় বাড়তি আত্মবিশ্বাস জোগাবে বলেও বিশ্বাস তার।
  • ২ ম্যাচ পর জয়ে ফিরল পিএসজি
    টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে জয়ে ফিরেছে পিএসজি। দুই অর্ধের দুই গোলে ব্রেস্তকে সহজেই হারিয়েছে মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ব্রেস্তের বিপক্ষেও নেই মেসি
    করোনাভাইরাস থেকে সেরে উঠলেও এখনই মাঠে ফেরা হচ্ছে না লিওনেল মেসির। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে আরও সময় দিয়ে চায় পিএসজি।
  • ‘খুব শিগগিরই দেখা হবে’, ভক্তদের উদ্দেশ্যে মেসি
    কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হয়েছেন আগেই। এর ধকলটাও প্রায় কাটিয়ে উঠেছে লিওনেল মেসি। খুব শিগগিরই তাকে মাঠে দেখা যাবে বলে আশাবাদও প্রকাশ করেছেন পিএসজির এই ফরোয়ার্ড। তবে পুরোপুরি সেরে উঠতে এত বেশি সময় লাগবে, শুরুতে ভাবেননি এই আর্জেন্টাইন।
  • লিওঁর মাঠে ঘুরে দাঁড়িয়ে হার এড়াল পিএসজি
    ম্যাচ জুড়ে আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট লড়াই চলল। উভয় পক্ষই সুযোগ পেল অনেক, কিন্তু কাজে লাগাতে পারল খুব কম। ম্যাচের শুরুতে পাওয়া গোলে দারুণ জয়ের সম্ভাবনা জাগাল অলিম্পিক লিওঁ। কিন্তু ব্যবধান ধরে রাখতে পারল না তারা। শেষ দিকে গিয়ে হার এড়াল পিএসজি।
  • লিওঁর বিপক্ষে মেসিকে পাচ্ছে না পিএসজি
    করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন ঠিকই, কিন্তু এখনও তার ধকল কাটিয়ে উঠতে পারেননি লিওনেল মেসি। তাই লিওঁর মাঠে লিগ ওয়ানের আসছে ম্যাচে আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে ছাড়াই খেলতে হবে পিএসজিকে।
  • দি মারিয়া ও ড্রাক্সলার করোনাভাইরাসে আক্রান্ত
    করোনাভাইরাসের ধাক্কায় পিএসজির অবস্থা জেরবার হতে বসেছে। লিওনেল মেসির সুস্থ হয়ে ওঠার দিনই দলটির আনহেল দি মারিয়া ও ইউলিয়ান ড্রাক্সলার কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হয়েছেন। 
  • কোভিড থেকে সেরে উঠেছেন মেসি
    সপ্তাহের শুরুতে কোভিড পজিটিভ হয়েছিলেন লিওনেল মেসি। পাঁচ দিনের মধ্যেই করোনাভাইরাসমুক্ত হয়ে মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছেন পিএসজি তারকা।
  • এমবাপের হ্যাটট্রিকে শেষ ষোলোয় পিএসজি
    লিওনেল মেসি ও নেইমারসহ গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়ের অনুপস্থিতে দলকে পথ দেখালেন কিলিয়ান এমবাপে। ভ্যাননার বিপক্ষে দ্বিতীয়ার্ধের হ্যাটট্রিকে পিএসজিকে নিয়ে গেলেন ফরাসি কাপের শেষ ষোলোয়।
  • করোনাভাইরাসে আক্রান্ত মেসি
    ইউরোপ জুড়ে নতুন করে যে করোনাভাইরাসের ঢেউ শুরু হয়েছে, তার জোরাল আঘাত পড়েছে পিএসজি শিবিরে। লিওনেল মেসিসহ দলটির চার খেলোয়াড় আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে।
  • জানুয়ারিতে পিএসজি ছাড়ছি না: এমবাপে
    গুঞ্জন ছিল, আসছে জানুয়ারির দলবদলে পিএসজি থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন কিলিয়ান এমবাপে। সেই গুঞ্জন উড়িয়ে দিলেন ফরাসি তারকা নিজেই। জানালেন, সে সময় তার ক্লাব ছাড়ার কোনো সম্ভাবনা নেই।
  • ‘বর্তমানে মেসিই সেরা, ভবিষ্যতের তারকা এমবাপে’
    একজনকে রাখা হয় ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের কাতারে। আরেকজনের মাঝে সম্ভাবনা আছে আগামীতে নিজেকে সেরাদের কাতারে নিয়ে যাওয়ার। পিএসজি মিডফিল্ডার আন্দের এররেরা মনে করেন, বর্তমানে লিওনেল মেসিই বিশ্বের সেরা ফুটবলার। তার আরেক সতীর্থ কিলিয়ান এমবাপে ভবিষ্যতের সেরা হবেন বলে বিশ্বাস এই স্প্যানিয়ার্ডের।
  • লরিঁয়র বিপক্ষে হার এড়ানো মিরাকল নয়: পচেত্তিনো
    সুযোগ হাতছাড়া হল, দুর্ভাগ্য বাধ সাধল, গোলরক্ষক দাঁড়াল দেয়াল হয়ে। লরিঁয়র বিপক্ষে গোল করাই যেন অসাধ্য হয়ে উঠেছিল পিএসজির জন্য। এর মাঝেই প্রতিপক্ষ এগিয়ে যাওয়ায় পরাজয়ের দুয়ারেই ছিল তারা। তবে শেষ মুহূর্তের গোলে হার এড়ানোর স্বস্তি সঙ্গী হয় পিএসজির। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো মনে করেন, এই ড্র মিরাকল নয় মোটেই। বরং তাদের আরও আগে গোল প্রাপ্য ছিল।
  • ইকার্দির শেষের গোলে হার এড়াল পিএসজি
    কিছুতেই মিলছিল না গোল। চোখ রাঙাচ্ছিল পরাজয়। মাউরো ইকার্দির শেষ দিকের গোলে লরিয়ঁর বিপক্ষে কোনোমতে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল পিএসজি।
  • এমবাপের নৈপুণ্যে ফরাসি কাপে পিএসজির শুভসূচনা
    আক্রমণভাগের অন্য দুই তারকার অনুপস্থিতিতে আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। ফরাসি তারকা করলেন জোড়া গোল, আদায় করে নিলেন পেনাল্টি। তার নৈপুণ্যে ফরাসি কাপের শেষ বত্রিশে জায়গা করে নিল পিএসজি।
  • ‘শিরোপা না জিততে পারলে ৫০ গোল করা অর্থহীন’
    ব্যক্তিগতভাবে গত মৌসুমটা দারুণ কেটেছিল কিলিয়ান এমবাপের। গোলের পর গোল করার পাশাপাশি গড়েন কিছু রেকর্ডও। তবে তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন নেই দলের ফলাফলে। অধরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার লক্ষ্য পূরণ হয়নি, হাতছাড়া হয়ে যায় লিগ ওয়ানের শিরোপাও। দলের ব্যর্থতায় ব্যক্তিগত অর্জন ততটা মূল্যবান মনে হচ্ছে না এমবাপের কাছে।
  • ভবিষ্যৎ পরিকল্পনা বদলে যেতেও পারে: এমবাপে
    গ্রীষ্মের দলবদলের শেষ কয়েক দিনে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন যেন ক্ষণে ক্ষণে পাচ্ছিল নতুন মাত্র। শেষ পর্যন্ত হয়নি তেমন কিছুই। তবে এ নিয়ে নিত্য নতুন খবরের শেষ নেই। ফরাসি তারকা নিজেও অনেকবার বলেছেন, স্প্যানিশ ক্লাবটির প্রতি তার ভালোলাগার কথা। তবে ফুটবল দুনিয়ায় কোনোকিছুই সুনিশ্চিত নয়। এমবাপে নিজেই যেমন এবার বললেন, তার ভবিষ্যৎ ভাবনায় পরিবর্তন আসতেও পারে।
  • পিএসজি ও মেসির চাওয়া মিলেছে যে বিন্দুতে
    তারকা-মহাতারকা নিয়ে গড়া পিএসজির ট্রফি কেসে একটি জায়গা এখনও শূন্য। কাড়ি কাড়ি অর্থ খরচ করেও মেলেনি ইউরোপ সেরার মঞ্চে একটি শিরোপা। যেটি বার্সেলোনার হয়ে চারবার জিতেছেন লিওনেল মেসি। তবে তাতে ভরেনি তার মন। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী ফুটবলার ও ফরাসি ক্লাব পিএসজির চাওয়া এসে মিলেছে এক জায়গায়- উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা তাদের চাই-ই চাই।
  • রিয়ালের বিপক্ষে ‘প্রাণ দিয়ে লড়বেন’ পিএসজির রামোস
    দীর্ঘ ১৬ বছর ক্লাবটির হয়ে খেলেছেন সের্হিও রামোস। জিতেছেন অসংখ্য শিরোপা। ঠিকানা বদলের ছয় মাসের মধ্যেই কি-না প্রিয় সেই দলের বিপক্ষে নামতে হবে! চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে রিয়াল মাদ্রিদকে পেয়ে মিশ্র অনুভূতি কাজ করছে স্প্যানিশ ডিফেন্ডারের মনে।
  • শেষ ষোলোয় পিএসজির মুখোমুখি রিয়াল
    টেকনিক্যাল সমস্যায় বাতিল হয়ে গেল প্রথমবারের ড্র। বদলে গেল দলগুলোর প্রতিপক্ষ-ভাগ্যও। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর চূড়ান্ত ড্রয়ে তারকাসমৃদ্ধ পিএসজিকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
  • আবার হবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র
    ম‍্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ পিএসজি। চ‍্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় মুখোমুখি সময়ের সেরা দুই ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। কিন্তু কারিগরি সমস‍্যার জন‍্য বাতিল হয়ে গেল ড্র! নতুন করে আবার হবে ইউরোপ সেরার নকআউট পর্বের প্রতিপক্ষ নির্বাচনের এই অনুষ্ঠান।
  • এমবাপের জোড়া গোলে জয়ে ফিরল পিএসজি
    চার দিন আগের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের মতো আবারও আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। নিজের সাবেক ক্লাবের জালে দুইবার বল পাঠিয়ে পিএসজির হয়ে লিগ ওয়ানে স্পর্শ করলেন একশ গোলের মাইলফলক। মোনাকোকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    লিগ ওয়ানে টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে উজ্জীবিত পারফরম্যান্স উপহার দিল পিএসজি। আলো ছড়ালেন আক্রমণভাগের দুই তারকা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। ক্লাব ব্রুজকে উড়িয়ে গ্রুপ পর্ব শেষ করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজি ছাড়ার ভাবনায় ইউরোতে ‘চাপে ছিলেন’ এমবাপে
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরে ফ্রান্সের ব্যর্থতার অন্যতম একটা কারণ ছিল টুর্নামেন্ট জুড়ে কিলিয়ান এমবাপের নিজেকে খুঁজে ফেরা। ওই বিবর্ণ পারফরম্যান্সের পেছনে যে তার ‘পিএসজি ছাড়ার ভাবনা’ প্রভাব ফেলেছিল, ফরাসি ফরোয়ার্ডের কথায়ই তার ইঙ্গিত মিলছে।
  • ‘লঁসের বিপক্ষে পিএসজির ড্র ন্যায্য ফল’
    লঁসের বিপক্ষে নামে-ভারে এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে ধুঁকেছে পিএসজি। একটা পর্যায়ে শঙ্কা জেগেছিল হারেরও। শেষ মুহূর্তের গোলে এক পয়েন্ট নিয়ে ফেরার পর দলের খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন কোচ মাওরিসিও পচেত্তিনো। তার মতে, এই ম্যাচে তারা নিজেদের সেরাটা মেলে ধরতে পারেনি।
  • শেষ দিকের গোলে হার এড়াল পিএসজি
    আগের ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা কাটিয়ে উঠবে কী, উল্টো এবার লঁসের বিপক্ষে হারের শঙ্কা জাগে পিএসজি শিবিরে। তবে শেষ দিকের গোলে কোনোমতে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজিতে ১০ নম্বর জার্সি না নেওয়ার কারণ জানালেন মেসি
    ফুটবল দুনিয়ায় জাতীয় দল কিংবা ক্লাব, সবখানেই ১০ নম্বর জার্সির বিশেষ একটা মাহাত্ম্য আছে। দিয়েগো মারাদোনা, পেলে, রোমারিওরা পরতেন এই জার্সি। লিওনেল মেসি তার সাবেক ক্লাব বার্সেলোনাতেও পরতেন ১০ নম্বর। কিন্তু পিএসজিতে তার গায়ে উঠেছে ৩০ নম্বর জার্সি। নেইমার অবশ্য তাকে ১০ নম্বর দেওয়ার প্রস্তাব দিলেও খুশিমনেই ৩০ নম্বর বেছে নিয়েছেন বলে জানালেন আর্জেন্টাইন তারকা।
  • তবুও খুশি পিএসজি কোচ
    নেইমারের অনুপস্থিতিতে আক্রমণভাগের শক্তি কিছুটা কমলেও ম্যাচ জুড়ে নিসকে ঠিকই চাপে রাখে পিএসজি। কিন্তু ধারহীন আক্রমণ আর দুর্বল ফিলিশিংয়ে জালের দেখা আর মেলেনি। তবে জয় না পাওয়ার হতাশা থাকলেও, নিজেদের রক্ষণভাগ নিয়ে সন্তুষ্ট প্যারিসের দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • নিসের দেয়াল ভাঙতে পারলেন না মেসিরা
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখল পিএসজি। খুব বেশি সুযোগ অবশ্য তৈরি করতে পারল না তারা, পেল না জালের দেখাও। জমাট রক্ষণের সঙ্গে গোলরক্ষকের দৃঢ়তায় শিরোপাপ্রত্যাশীদের রুখে দিল নিস।
  • রামোসের অভিষেকে পিএসজির কষ্টের জয়
    ম্যাচ জুড়ে একচেটিয়া আক্রমণ করে গেল পিএসজি। দ্বিতীয়ার্ধের পুরোটা একজন কম নিয়েও ভালোই লড়াই করল সাঁত এতিয়েন। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না তারা। শঙ্কা কাটিয়ে ঠিকই জয় নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজিকে হারিয়ে গ্রুপ সেরা ম্যানচেস্টার সিটি
    তারকায় ঠাসা পিএসজিকে প্রথমার্ধ জুড়ে দর্শক বানিয়ে একের পর এক আক্রমণ করেও গোল পেল না ম্যানচেস্টার সিটি। উল্টো বিরতির পর মুহূর্তের ঝলকে এগিয়ে গেল পিএসজি। তবে সে ধাক্কা দারুণভাবে সামলে উঠে দুর্দান্ত এক জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।
  • ‘শত্রু’ রামোসকে নতুন করে চিনছেন মেসি
    এক যুগেরও বেশি সময় ধরে দুজন ছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের খেলোয়াড়। সেই সময়ের বার্সেলোনার মেসি আর রিয়াল মাদ্রিদের সের্হিও রামোস আজ একই দলে। অতীতের ‘তিক্ততা’ ভুলে এখন কাঁধে কাঁধ মিলিয়ে লড়ার পালা। নতুন ঠিকানায় পুরনো ‘শত্রুর’ সঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগি করতে কেমন লাগছে? জবাবে স্প্যানিশ ডিফেন্ডারের প্রতি শ্রদ্ধাই ঝরল আর্জেন্টিনা অধিনায়কের কণ্ঠে। জানালেন, কাছ থেকে দেখার অভিজ্ঞতায় রামোসকে ভিন্নভাবে আবিষ্কার করছেন তিনি। 
  • সব শঙ্কা মুছে দলে ফিরলেন রামোস
    সের্হিও রামোসের সবশেষ ম্যাচের পর ছয় মাসেরও বেশি সময় কেটে গেছে। মাঝে এক মৌসুম শেষ হয়ে আরেকটি পেরিয়ে এসেছে অনেকটা পথ। তার ঠিকানাও বদলে গেছে। কিন্তু মাঠে আর নামা হয়নি এই স্প্যানিয়ার্ডের। অবশেষে দীর্ঘ বিরতির শেষ হতে যাচ্ছে। চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে আসছে ম্যাচের পিএসজি দলে আছেন অভিজ্ঞ এই সেন্টার-ব্যাক।
  • অপেক্ষা ফুরালো মেসির, শঙ্কা কাটিয়ে জিতল পিএসজি
    ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার পর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখল পিএসজি। কিন্তু দ্বিতীয় গোলের দেখা আর মেলে না। উল্টো দ্বিতীয়ার্ধে লাল কার্ড দেখলেন গোলরক্ষক, একটু পর দল খেয়ে বসল গোল। তেতে ওঠা নঁতের বিপক্ষে হোঁচট খাওয়ার মঞ্চ যেন প্রস্তুত। সেখান থেকে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • বিশ্বের সেরা খেলোয়াড়দের সামলানো সহজ নয়: পিএসজি কোচ
    পিএসজি দলে যেন তারকার হাট। নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এই মৌসুমে তাদের সঙ্গে যোগ দেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। এত তারকাকে একসঙ্গে দলে পাওয়া একজন কোচের জন্য যেমন স্বস্তির, তেমনি অনেক সময় তার কাজটাও হয়ে পড়ে কঠিন। সেই বাস্তবতাই ফুটে উঠল পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায়।
  • নেইমারের চোট নিয়ে বাড়ছে শঙ্কা
    বাঁ ঊরুর চোটে খেলতে পারেননি আর্জেন্টিনার বিপক্ষে। ঠিক সময়ে ক্লাবে ফিরলেও একই কারণে পিএসজির আসছে ম্যাচেও খেলার সম্ভাবনা নেই নেইমারের।
  • চোটাক্রান্ত মেসিকে আর্জেন্টিনার হয়ে খেলতে দিতে নারাজ পিএসজি
    পায়ের পেশির চোটে খেলতে পারেননি ক্লাবের সবশেষ দুটি ম্যাচ। সেরে ওঠার প্রক্রিয়ায় থাকার মাঝেই লিওনেল মেসিকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য দলে রেখেছে আর্জেন্টিনা। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি পিএসজি। তাদের মতে, চোট থেকে পুরোপুরি সেরে না ওঠা একজন খেলোয়াড়কে জাতীয় দলে রাখা একেবারেই ঠিক হয়নি।
  • নেইমার-এমবাপের নৈপুণ্যে পিএসজির জয়
    লিওনেল মেসির অনুপস্থিতিতে আলো ছড়ালেন আক্রমণভাগের অন্য দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপে। বোর্দোকে হারিয়ে লিগ ওয়ানের শীর্ষস্থান আরও মজবুত করল পিএসজি।
  • হোঁচট খেয়ে 'লক্ষ্য বদলায়নি' পিএসজির
    তারকায় ঠাসা দল পিএসজি। তাইতো চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে তাদের সঙ্গে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি পড়ার পরও প্যারিসের দলটিকেই সম্ভাব্য গ্রুপ সেরা ধরে নেয় অনেকে। কিন্তু ইউরোপ সেরার মঞ্চে সবশেষ লাইপজিগের বিপক্ষে হোঁচট খেয়ে সেই কাজটা কিছুটা কঠিন করে ফেলেছে পিএসজি। তবে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো এখনও চোখ রাখছেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দিকেই।
  • জয়ের আশা জাগিয়েও পয়েন্ট হারাল পিএসজি
    ম্যাচের আগের দিন জানা গেল, চোটের জন্য খেলতে পারবেন না লিওনেল মেসি। মাঠে নেমে শুরুটাও ভালো হলো না পিএসজির। পিছিয়ে পড়ার পর অবশ্য দুই গোল করে এগিয়ে গেল তারা। জাগাল জয়ের আশা। কিন্তু শেষ দিকের গোলে হারের মুখ থেকে পয়েন্ট তুলে নিল লাইপজিগ।
  • মেসির অনুপস্থিতিতে কিছুই বদলাবে না: লাইপজিগ কোচ
    প্রতিপক্ষের আক্রমণভাগে লিওনেল মেসির না থাকাটা যে কোনো কোচের কাছেই স্বস্তির। কিন্তু বিষয়টি সেভাবে দেখেন না লাইপজিগ কোচ জ্যাসি মার্স। পিএসজি দলে পার্থক্য গড়ে দেওয়ার মতো যথেষ্ট খেলোয়াড় আছে বলে মনে করেন তিনি।
  • লাইপজিগের বিপক্ষে নেই মেসি, দুশ্চিন্তা বাড়ল আর্জেন্টিনারও
    লিওনেল মেসিকে ঘিরে অনিশ্চয়তা ছিল আগে থেকেই। চোটের কারণে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে ম্যাচের দল থেকে ছিটকে গেলেন পিএসজি তারকা।
  • নতুন ভূমিকায় বার্সায় ফিরতে চান মেসি
    অশ্রুসিক্ত চোখে বাধ্য হয়েই বিদায় বলেছিলেন ভালোবাসার ক্লাব বার্সেলোনাকে। তবে মনের বন্ধন তো রয়ে গেছে আগের মতোই অটুট। তাই বুটজোড়া তুলে রাখার পর নতুন ভূমিকায় কাম্প নউয়ে ফিরতে চান লিওনেল মেসি। জানালেন, পিএসজির সঙ্গে চুক্তি শেষেই ফিরে যাবেন কাতালান ক্লাবটিতে।
  • দি মারিয়ার শেষের গোলে পিএসজির জয়োল্লাস
    একগাদা তারকা নিয়েও অনেকটা সময় ভুগতে দেখা গেল পিএসজিকে। জেগেছিল আরেকটি হারের শঙ্কাও। শেষ দিকে গিয়ে যেন নিজেদের খুঁজে পেল তারা। মার্কিনিয়োস সমতা টানার পর দারুণ গোলে দলকে জয়ের আনন্দে ভাসালেন আনহেল দি মারিয়া।
  • মেসিকে নিয়ে শঙ্কা কাটল
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে লিওনেল মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা অনেকটাই কেটে গেছে। আর্জেন্টাইন তারকাকে রেখেই ম্যাচটির জন্য স্কোয়াড ঘোষণা করেছেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • লিলের বিপক্ষে নেই এমবাপে, মেসিকে নিয়ে শঙ্কা
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে ম্যাচে কিলিয়ান এমবাপেকে পাচ্ছে না পিএসজি। শঙ্কা আছে লিওনেল মেসির খেলা নিয়েও। পেশির সমস্যায় ভুগছেন আর্জেন্টাইন তারকা।
  • মেসিকে ‘নিঃসঙ্গ’ মনে হচ্ছে অঁরির
    পিএসজিতে লিওনেল মেসিকে খুব একটা স্বচ্ছন্দ্য মনে হচ্ছে না থিয়েরি অঁরির। ১৯৯৮ বিশ্বকাপ জয়ী এই ফরাসি ফরোয়ার্ডের চোখে, নতুন ঠিকানায় এসে আর্জেন্টাইন ফরোয়ার্ড যেন কিছুটা নিঃসঙ্গ হয়ে পড়েছেন।
  • মার্সেইয়ের মাঠে ড্রয়ের স্বস্তি তারকাসমৃদ্ধ পিএসজির
    নেইমার ফেরায় পূর্ণ শক্তির আক্রমণভাগ নিয়ে মাঠে নামল পিএসজি। সঙ্গে আনহেল দি মারিয়া থাকায় আক্রমণে যোগ হলো বাড়তি রসদ। দারুণ কিছু সুযোগও তৈরি করল তারা; কিন্তু পারল না ব্যবধান গড়ে দিতে। উল্টো ১০ জনের দলে পরিণত হয়ে চাপে পড়ে তারা। শেষের অনেকটা সময় রক্ষণ আগলে রেখে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল পিএসজি।
  • মার্শেই ‘ডার্বি’ দিয়ে ফিরছেন নেইমার
    কুঁচকির চোট থেকে সেরে উঠে দলে ফিরেছেন নেইমার। লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ম্যাচে তাই পুরো শক্তির আক্রমণভাগ নিয়ে ছক কষতে পারবেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়েও মেসির পেনাল্টি না নেওয়ার কারণ
    প্রথম পেনাল্টি নিলেন লিওনেল মেসি। দ্বিতীয় পেনাল্টি নিজে না নিয়ে তিনি ডাকলেন কিলিয়ান এমবাপেকে। ফরাসি ফরোয়ার্ড অবশ্য উড়িয়ে মেরে নষ্ট করেন সুবর্ণ সুযোগ। তবে এর মধ্যে অন্যরকম প্রাপ্তিও আছে এমবাপের। পারস্পরিক শ্রদ্ধাবোধের বিষয়টি ছুঁয়েছে তাকে।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়
    কিলিয়ান এমবাপের দারুণ গোলে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়াল লাইপজিগ। আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে এগিয়েও গেল তারা। তবে রুখতে পারল না তারকাসমৃদ্ধ পিএসজিকে। সাত মিনিটের ব্যবধানে জোড়া গোল করে দলকে অসাধারণ এক জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে নেইমারকে হারাল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ক্লাবে ফিরলেও আপাতত মাঠে নামা হচ্ছে না নেইমারের। কুঁচকির চোটে পিএসজির আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও খেলতে পারবেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • জয় পিএসজিরই প্রাপ্য ছিল: পচেত্তিনো
    অঁজির বিপক্ষে পিএসজি কোনোমতে জিতলেও শিষ্যদের খেলায় খুশি মাওরিসিও পচেত্তিনো। দল যেমন খেলেছে তাতে জয়টি তাদের প্রাপ্য ছিল বলেই মনে করেন এই আর্জেন্টাইন কোচ।
  • এমবাপের নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে জিতল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ফেরার ম্যাচে আবারও হোঁচট খেতে বসেছিল পিএসজি। একসময় হয়তো তাদের মনে হারের শঙ্কাও জেগেছিল। তবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয়ার্ধের দুই গোলে জয় পায় মাওরিসিও পচেত্তিনোর দলটি।
  • যে কোনো কিছু হতে পারে, এমবাপেকে নিয়ে পচেত্তিনো
    কী হবে কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ? আগামী মৌসুমে তিনি পিএসজিতেই থাকবেন নাকি নতুন ঠিকানা বেছে নেবেন? পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো বললেন, হতে পারে যে কোনো কিছুই। তবে ফরাসি ফরোয়ার্ডকে ধরে রাখতে সম্ভাব্য সবকিছুই করবে প্যারিসের দলটি।
  • ‘আরও পেছাল’ রামোসের পিএসজি অভিষেক
    পিএসজির জার্সিতে সের্হিও রামোসের অভিষেকের অপেক্ষা বেড়ে গেল আরেক দফা। দল আশায় ছিল, চলতি সপ্তাহেই চোট কাটিয়ে মাঠে ফিরবেন সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার। তবে এখনও পুরোপুরি সুস্থ না হওয়ায় বাইরেই থাকতে হচ্ছে তাকে।
  • মেসির ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ফেভারিট নয়, কাম্প নউয়ে থাকার সময়ের শেষ দিকে বলে আসছিলেন লিওনেল মেসি। নিজের পুরনো ক্লাব নিয়ে তার ভাবনায় কোনো পরিবর্তন আসেনি। ইউরোপ সেরার মঞ্চে এখনও আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা।
  • এমবাপেকে নিয়ে লাগাতার কথায় রিয়ালের শাস্তি চায় পিএসজি
    কিলিয়ান এমবাপেকে নিয়ে প্রায়ই রিয়াল মাদ্রিদের কেউ না কেউ কথা বলছে। নিজেদের একজন খেলোয়াড়কে নিয়ে আরেকটি ক্লাবের এত কথা একেবারেই পছন্দ হচ্ছে না পিএসজির। ক্লাবটির ক্রীড়া পরিচালক লিওনার্দোর মতে, ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে লাগাতার কথা বলায় রিয়ালের শাস্তি হওয়া উচিত।
  • বার্সা ছাড়ার কষ্ট ভুলে সাফল্যের আশায় মেসি
    শৈশবে পাড়ি জমানো ক্লাবেই ছিলেন দুই দশকের বেশি সময়। সাফল্যে ভরা ২১টি বছর। লিওনেল মেসির কাছে বার্সেলোনা হয়ে উঠেছিল নিজের বাড়ির মতো। ক্লাবটির সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে উঠেছিলেন এই আর্জেন্টাইন। অন্য সবার মতো তিনিও ভাবেননি, চলে যেতে হবে অন্য কোথাও। কিন্তু বদলে যাওয়া পরিস্থিতিতে মেসি এখন পিএসজিতে। প্রিয় শহর, চেনা আঙিনা ছেড়ে যাওয়ার কষ্ট এখনও পোড়ায় তাকে।
  • বিনা পয়সায় খেলবে মেসি, আশায় ছিলেন লাপোর্তা
    জলে ডুবতে বসা মানুষ তো খড়কুটো ধরেও বাঁচতে চায়। অমনই এক আশা ছিল হুয়ান লাপোর্তার মনের কোণে। লিওনেল মেসির কাম্প নউ ছাড়ার সিদ্ধান্ত হয়ে যাওয়ার পরও বার্সেলোনা প্রেসিডেন্ট দেখছিলেন প্রায় অসম্ভব এক স্বপ্ন। হয়তো বিনা পয়সাতেই খেলার প্রস্তাব দেবেন আর্জেন্টাইন তারকা। তা হয়নি, ফ্রি ট্রান্সফারে মেসি চলে যান পিএসজিতে। এখন আর এ নিয়ে কোনো আক্ষেপ নেই লাপোর্তার।
  • কোনো ভুল করিনি: মেসি
    নতুন ক্লাবে নতুন সতীর্থদের সঙ্গে মানিয়ে নিতে সংগ্রাম করতে হচ্ছে। পিএসজির জার্সিতে প্রথম মাঠে নামার পর এক মাসের বেশি পেরিয়ে গেলেও এখনও স্বরূপে দেখা যায়নি লিওনেল মেসিকে। তবে বার্সেলোনার চেনা আঙিনা ছেড়ে প্যারিসে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে কোনো অনুশোচনা নেই এই আর্জেন্টাইনের।
  • ‘মেসি-নেইমাররা স্বরূপে ফিরলে যে কোনো কিছু সম্ভব’
    লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির অসাধারণ আক্রমণভাগ এখনও সেভাবে জ্বলে উঠতে পারেনি। সের্হিও রামোস নতুন ক্লাবের হয়ে এখনও নামতে পারেননি মাঠেই। ক্যারিয়ারে তাদের সবারই অর্জনের পাল্লা অনেক ভারী। তবে তাতে বর্তমানে সাফল্যের নিশ্চয়তা তো আর মেলে না। তাই দলের তারকাদের স্বরূপে ফেরার অপেক্ষায় আছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • মেসির সঙ্গে খেলা খুব সহজ: এমবাপে
    লিওনেল মেসির সঙ্গে খেলাটা সময়ের অধিকাংশ ফুটবলারেরই স্বপ্ন। কিন্তু ঠিক উল্টোটা শোনা যাচ্ছিল কিলিয়ান এমবাপেকে নিয়ে। পিএসজিতে আর্জেন্টাইন তারকার আগমণে নাকি অসন্তুষ্ট ছিলেন এমবাপে! তবে সেসব ভুয়া খবর বলে উড়িয়ে দিলেন ফরাসি এই তারকা। বললেন, মেসির সঙ্গে খেলা দারুণ উপভোগ করেন তিনি।
  • বেনজেমা-পেরেসরা এমনভাবে বলছেন যেন এমবাপে তাদের!
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার সম্ভাবনা নিয়ে প্রায়ই কথা বলছেন ক্লাবটির কেউ না কেউ। সবশেষ এ নিয়ে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসের মন্তব্যের সূত্র ধরে ক্ষোভ প্রকাশ করেছেন পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দো। ফরাসি ফরোয়ার্ডের বিষয়ে স্প্যানিশ দলটির আচরণে সম্মানের ঘাটতি দেখছেন তিনি।
  • জানুয়ারির শুরুতেই এমবাপের বিষয়ে জানতে পারব: রিয়াল সভাপতি
    গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপেকে দলে টানার অনেক চেষ্টা করেও লাভ হয়নি। তবে রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসের আশা, আগামী বছরের শুরুতেই পিএসজির ফরাসি তারকার বিষয়ে ইতিবাচক কিছু জানতে পারবেন তারা।
  • রিয়ালে যেতে না পেরে কষ্টে ছিলেন এমবাপে
    গ্রীষ্মের দলবদলের পুরোটা সময় জুড়েই ছিল পিএসজি থেকে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে নিত্য-নতুন খবর। শেষ পর্যন্ত যা আলোর মুখ দেখেনি। পুরো বিষয়টি নিয়ে এবার খোলামেলা কথা বললেন এই ফরাসি তারকা। জানালেন, শুধুমাত্র রিয়ালে যোগ দেওয়ার ইচ্ছাতেই ক্লাব ছাড়তে উদগ্রীব ছিলেন তিনি।
  • ক্লাব ছাড়ার কথা পিএসজিকে আগেই বলেছিলাম: এমবাপে
    গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপেকে নিয়ে কম আলোচনা হয়নি। বিষয়টি নিয়ে অবশেষে মুখ খুললেন ফরাসি ফরোয়ার্ড। বললেন, পিএসজিকে তিনি আগেই জানিয়ে দিয়েছিলেন ক্লাব ছাড়তে চাওয়ার কথা। ক্লাব যেন তাকে বিক্রি করে মোটা অঙ্কের অর্থ পায় এবং মানসম্পন্ন বিকল্প খেলোয়াড় খুঁজে পেতেও যথেষ্ট সময় পায়।
  • পিএসজিকে প্রথম হারের স্বাদ দিল রেন
    তারকাসমৃদ্ধ পিএসজিকে বিরতির ঠিক আগে ও পরের দুটি ক্ষণে চমকে দিল রেন। দুই গোলে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারল না মাওরিসিও পচেত্তিনোর দল। লিগ ওয়ানে প্রথম হারের তেতো স্বাদ পেল প্যারিসের ক্লাবটি।
  • রামোস কবে ফিরবেন, জানা নেই পচেত্তিনোর
    নতুন ক্লাবে যোগ দেওয়ার পর এখনও অভিষেক হয়নি পিএসজি ডিফেন্ডার সের্হিও রামোসের। চোট কাটিয়ে তিনি কবে মাঠে ফিরতে পারেন, তা নিয়ে নিশ্চিত নন মাওরিসিও পচেত্তিনো। তবে পিএসজি কোচ আশাবাদী, খুব দ্রুতই মাঠে ফিরে দলের সঙ্গে মানিয়ে নিবেন এই স্প্যানিশ তারকা।
  • 'এমবাপের রিয়ালে আসা কেবলই সময়ের ব্যাপার'
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে কদিন আগেও বলেছিলেন করিম বেনজেমা। নতুন করে ওঠা সেই আলোচনায় তিনি আবারও বললেন, তার জাতীয় দল সতীর্থ এমবাপের রিয়ালে যোগ দেওয়াটা শুধুই সময়ের ব্যাপার।
  • ‘আমি গোল উদযাপন করি না, কিন্তু মেসিরটা করেছি’
    বার্সেলোনার হয়ে গোলের অনেক রেকর্ডের মালিক লিওনেল মেসি পিএসজির জার্সিতে যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না। সবার মতো তার গোলের অপেক্ষায় ছিলেন মাওরিসিও পচেত্তিনোও। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আর্জেন্টাইন তারকা গোলের দেখা পাওয়ায় পিএসজি কোচের চোখেমুখেও ছিল তাই বাড়তি উচ্ছ্বাস।
  • নেইমার ও এমবাপের সঙ্গে যত খেলব, তত ভালো করব: মেসি
    নেইমার, কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসিকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ এখনও সেভাবে জমে ওঠেনি। মাঝেমধ্যেই স্পষ্ট হয়ে ওঠে তাদের মধ্যে বোঝাপড়ার অভাব। তবে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ফরাসি ফরোয়ার্ডের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে মেসির দুর্দান্ত গোলে সমস্যা কেটে যাওয়ার আভাস মিলছে। আর্জেন্টাইন তারকাও আশা দেখালেন, খুব শিগগিরই তাদের সেরাটা দেখতে পারবে সবাই।
  • ‘সত্যিই ভালো খেলেছি’, হারের পর দাবি সিটি কোচের
    ম্যাচের স্কোরলাইন বলছে, দুই গোল হজম করে হেরেছে ম্যানচেষ্টার সিটি। রেকর্ড বলছে, ২০১৮ সালের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে হেরেছে তারা। পেপ গুয়ার্দিওলা তবু বলছেন, অনেক ভালো খেলেছে তার দল। ম্যানচেস্টার সিটি কোচের আক্ষেপ শুধু গোলের সুযোগ হাতছাড়া করায়।
  • অপেক্ষা ফুরাল মেসির, সিটিকে হারাল পিএসজি
    নামের ভারে পিএসজির ‘ভয়ঙ্কর’ আক্রমণভাগ মাঠে কবে স্বরূপে ধরা দিবে? নতুন জার্সিতে লিওনেল মেসিই বা কবে গোল পাবেন? দুটি প্রশ্নের জবাব যেন মিলে গেল একটি মুহূর্তে। কিলিয়ান এমবাপের সঙ্গে দারুণ বোঝাপড়ায় গোল উদযাপনে মেতে উঠলেন আর্জেন্টাইন তারকা। ম্যানচেস্টার সিটির টানা আক্রমণ সামলে দারুণ জয় তুলে নিল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • সিটির বিপক্ষে দলে ফিরলেন মেসি
    চোট থেকে সেরে উঠেছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রেখেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • নেইমার-এমবাপের বিভেদের গুঞ্জন উড়িয়ে দিলেন কোচ
    একটি পাস না দেওয়া, একটু অসন্তুষ্টির প্রকাশ আর অনেক বিতর্ক। দিন দুয়েক ধরেই ফ্রান্সের সংবাদমাধ্যম সরগরম নেইমার ও কিলিয়ান এমবাপের সম্পর্কের অবনতি ও মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে। তবে মাওরিসিও পচেত্তিনো সেসব খবরকে পাত্তাই দিলেন না। পিএসজির কোচ বললেন, মাঠের একটি স্বাভাবিক ঘটনার পর তিলকে তাল বানানো হয়েছে।
  • সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার ব্যাপারে আশাবাদী পচেত্তিনো
    হাঁটুর চোট কাটিয়ে মাত্রই ফিরেছেন অনুশীলনে। ইউরোপের মঞ্চে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির খেলা নিয়ে তাই রয়েছে সংশয়। তবে পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো আশাবাদী, ইংলিশ চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলবেন মেসি।
  • ‘মেসি-নেইমার-এমবাপে যা ইচ্ছে করতে পারে’
    এখনও হয়তো সেভাবে একসঙ্গে জ্বলে উঠতে পারেনি লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ। তবে তাদের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটি কোচ মনে করছেন, এই ত্রয়ী মাঠে যেমন ইচ্ছে তেমন কিছু করার সামর্থ্য রাখেন।
  • পিএসজির অনুশীলনে ফিরলেন মেসি
    হাঁটুর চোট কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচকে সামনে রেখে অনুশীলনে ফিরেছেন লিওনেল মেসি।
  • মোঁপেলিয়েকে হারিয়ে পিএসজির আটে ৮
    ব্যবধান স্রেফ এক গোলের বলে আশায় ছিল মোঁপেলিয়ে। কিন্তু বদলি নামার কয়েক সেকেন্ডের মধ্যে বল জালে পাঠালেন ইউলিয়ান ড্রাক্সলার। ম্যাচ চলে এলো পিএসজির মুঠোয়। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে টানা অষ্টম জয় নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার আশায় কোচ
    হাঁটুর চোট এখনও সেরে না ওঠায় আসছে ম্যাচ থেকে আগেই ছিটকে গেছেন লিওনেল মেসি। তবে ব্যস্ত সূচিতে সামনেই আরও বড় ম্যাচ, প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি। চ্যাম্পিয়ন্স লিগের এই লড়াইয়ে আর্জেন্টাইন তারকাকে পাওয়ার আশা করছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • মোঁপেলিয়ের বিপক্ষেও মেসিকে পাচ্ছে না পিএসজি
    হাঁটুর চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি লিওনেল মেসি। তাই মোঁপেলিয়ের বিপক্ষে লিগ ওয়ানে পিএসজির পরবর্তী ম্যাচেও দেখা যাবে না আর্জেন্টাইন তারকাকে।
  • পিএসজির নাটকীয় জয়ে নায়ক হাকিমি
    হাঁটুর চোটের জন্য নেই লিওনেল মেসি। আক্রমণভাগের অন্য তারকারা হয়ে থাকলেন নিজেদের ছায়া হয়ে। একের পর এক সুযোগ হাতছাড়া করে দলকে ফেলে দিলেন পয়েন্ট হারানোর শঙ্কায়। তবে আবারও যোগ করা সময়ের গোলে জিতল পিএসজি। মেসের বিপক্ষে জোড়া গোল করে দলকে তিন পয়েন্ট এনে দিলেন ডিফেন্ডার আশরাফ হাকিমি।
  • মেসির হাঁটুতে চোট
    পিএসজির ঘরের মাঠে প্রথম ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন লিওনেল মেসি। অনুশীলন না করে এই আর্জেন্টাইন ফরোয়ার্ড চিকিৎসা নিয়েছেন। দলের পরের ম্যাচে মেসের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।
  • ‘দলের ভালোর জন্যই সিদ্ধান্ত’, মেসিকে তুলে নেওয়ার প্রসঙ্গে কোচ
    শেষ সময়ের গোলে দারুণ জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি। তবে এই জয় ছাপিয়ে বেশি আলোচনা যেন কোচের একটি সিদ্ধান্ত নিয়ে। লিওনেল মেসির মতো একজনকে উঠিয়ে নেওয়ার ঘটনা তো সচরাচর খুব একটা দেখা যায় না! বিশেষ করে, দল যখন গোল পেতে মরিয়া। ম্যাচের পর কোচ মাওরিসিও পচেত্তিনো বলছেন, দল ও ফুটবলারদের ভালোর জন্যই সিদ্ধান্ত নেন তিনি।
  • নেইমার-ইকার্দির গোলে লিওঁকে হারাল পিএসজি
    খেলার ধারার বিপরীতে আচমকা এক গোলে পাক দি ফ্রাঁস থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরার আশা জাগায় লিঁও। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে দারুণ শুরু করা পিএসজিকে পথ দেখালেন নেইমার। শেষ সময়ে ব্যবধান গড়ে দিলেন মাউরো ইকার্দি। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • এমবাপেকে নিয়ে শঙ্কা ‘কেটে গেছে’
    চোট কাটিয়ে লিওঁর বিপক্ষে আসছে লিগ ম্যাচ দিয়েই ফিরতে পারেন কিলিয়ান এমবাপে। ম্যাচের আগে এই ফরোয়ার্ডের খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘নেতা হিসেবে মেসি অনুকরণীয়’
    লিওনেল মেসি নিশ্চিতভাবেই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন। তবে কিছুটা চুপচাপ স্বভাবের কারণে বিভিন্ন সময়ে প্রশ্নবিদ্ধ হয়েছে লিওনেল মেসির নেতৃত্ব গুণ। বিশেষ করে আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে। কিন্তু কাছ থেকে দেখার অভিজ্ঞতায় নেতা হিসেবে মেসির প্রতি মুগ্ধ তার পিএসজি সতীর্থ আন্দের এররেরা। তার মতে, নেতা হিসেবে মেসি সবার জন্য অনুকরণীয়।
  • ‘মেসি-নেইমার-এমবাপের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে’
    গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া অবিশ্বাস্য এক আক্রমণভাগ পিএসজির। কিন্তু মাঠে তো নামের ধারে কাটে না! পারফরম্যান্সে তিনজনকে খুঁজে পাওয়া গেল না তেমন। দলও তাই হারাল পয়েন্ট। মাওরিসিও পচেত্তিনো অবশ্য হতাশায় নুয়ে পড়ছেন না। পিএসজি কোচের মতে, এই ত্রয়ীর একসঙ্গে আলো ছড়াতে সময় লাগবে আরও।
  • চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে ‘পিএসজি-মেসি’ জুটির হোঁচট
    পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে নিজের ছায়া হয়ে থাকলেন লিওনেল মেসি। নেইমার ও কিলিয়ান এমবাপেও যেন খুঁজে ফিরলেন নিজেদের। আন্দের এররেরার গোলে অবশ্য এগিয়ে যায় তারা, কিন্তু নিজেদের মাঠে উজ্জীবিত ফুটবল খেলা ক্লাব ব্রুজের বিপক্ষে পেরে ওঠেনি মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘পিএসজি ছাড়বে না এমবাপে’
    গ্রীষ্মের দলবদলে অনেক চেষ্টা করেও কিলিয়ান এমবাপেকে দলে টানতে পারেনি রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুম শেষেও ফরাসি এই ফরোয়ার্ড পিএসজি ছাড়বে না মনে করেন ক্লাবটির ক্রীড়া পরিচালক লিওনার্দো। তার দৃঢ় বিশ্বাস, তাদের সঙ্গে নতুন চুক্তি করবেন বিশ্বকাপ জয়ী তারকা।
  • মেসি-নেইমারদের ক্লাব পিএসজি ‘প্রতারক’!
    কোভিড-১৯ মহামারীর সময়ে রিয়াল মাদ্রিদ যেভাবে খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে তাতে ক্লাবটির প্রশংসা করেছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। এ প্রসঙ্গে তুলনা টানতে গিয়েই পিএসজিকে ‘প্রতারক’ বলে মন্তব্য করেছেন তিনি। কারণ, ফরাসি ক্লাবটি বেতন বাবদ যতটা খরচ করে তা ফেয়ার প্লের নিয়ম মানলে অসম্ভব বলে মনে করেন তেবাস।
  • মেসি-নেইমার-রামোসদের এক সুতোয় গাঁথার অপেক্ষায় পচেত্তিনো
    আগে থেকেই দারুণ শক্তিশালী দল পিএসজি। লিওনেল মেসিকে পেয়ে এখন তারা আরও সমৃদ্ধ। চ্যাম্পিয়ন্স লিগে কখনও শিরোপার স্বাদ না পেলেও এবার অনেকের চোখে হট ফেভারিট তারকায় ঠাসা দলটি। তবে একগাদা তারকা থাকা মানেই মাঠে জ্বলে ওঠার নিশ্চয়তা নয়। দলের কোচ মাওরিসিও পচেত্তিনো আগের মতোই বললেন, দলকে এখনও একতাবদ্ধ করে গুছিয়ে তুলতে পারেননি তিনি।
  • চোটে বাইরে ভেরাত্তি, স্কোয়াডে মেসি-নেইমার
    চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মার্কো ভেরাত্তিকে পাচ্ছে না পিএসজি। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলার সময় সময় বাঁ হাটুতে চোট পেয়েছিলেন এই ইতালিয়ান।
  • ভাবতেও পারিনি মেসিকে দলে টানতে পারবে পিএসজি: পচেত্তিনো
    লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে অনেক আগে থেকে গুঞ্জন থাকলেও সেটা যে সত্যি হতে পারে, এমন বিশ্বাস নাকি কখনোই ছিল না দলটির কোচ পাওরিসিও পচেত্তিনোর। অগাস্টের নানা নাটকীয়তায় সেই ‘অকল্পনীয়’ ঘটনাই বাস্তব হওয়ার পর রাখঢাক না করে মনের কথা বলে ফেললেন এই আর্জেন্টাইন কোচ।
  • ক্লাব ব্রুজের বিপক্ষে দলে থাকবেন মেসি-নেইমার
    জাতীয় দলের ব্যস্ততার কারণেই মূলত ক্লাবের সবশেষ ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি ও নেইমার। দুদিন বাদে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অবশ্য এই দুই তারকাকে দলে পাওয়ার নিশ্চয়তা দিলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • মেসি-নেইমারকে ছাড়াই পিএসজির গোল উৎসব
    লিওনেল মেসি-নেইমারদের অনুপস্থিতি বুঝতেই দিলেন না তাদের ক্লাব সতীর্থরা। নবাগত ক্লেহমোঁর জালে গোল উৎসব করে লিগে টানা পঞ্চম জয় তুলে নিল পিএসজি।
  • ক্লেহমোঁর বিপক্ষে মেসি-নেইমারকে পাচ্ছে না পিএসজি
    লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই নেইমার ও কিলিয়ান এমবাপের সঙ্গে তাকে একসঙ্গে মাঠে দেখার জন্য অধীর অপেক্ষায় আছেন পিএসজির সমর্থকরা। তাদের সেই প্রতীক্ষা দীর্ঘায়িত হতে যাচ্ছে আরও। আন্তর্জাতিক বিরতি শেষে লিগে তাদের ফিরতি ম্যাচে মেসি ও নেইমার খেলবেন না বলে জানিয়েছেন ফরাসি ক্লাবটির কোচ মাওরিনিও পচেত্তিনো।
  • চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে পিএসজিকে রোনালদোর সতর্কবার্তা
    নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এবার দলে যোগ দিয়েছেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। অনেকেই তাই এই মৌসুমে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জোর সম্ভাবনা দেখছে। তবে দলে সেরা খেলোয়াড়রা থাকা মানেই ইউরোপ সেরা হওয়ার নিশ্চয়তা নয়, নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এমনটাই মনে করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা রোনালদো।
  • ‘মেসিকে নিয়ে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে কখনোই পারবে না’
    ফ্রান্সে পিএসজির সাফল্য ভুরিভুরি। কিন্তু ইউরোপের শ্রেষ্ঠত্ব এখনও অধরা সোনার হরিণ। হুয়ান রিকুয়েলমের বিশ্বাস, এবার লিওনেল মেসি আছে বলে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের হাহাকার শেষ হওয়ার সম্ভবনা বেশি।