• বিশ্বের সেরা খেলোয়াড়দের সামলানো সহজ নয়: পিএসজি কোচ
    পিএসজি দলে যেন তারকার হাট। নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এই মৌসুমে তাদের সঙ্গে যোগ দেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। এত তারকাকে একসঙ্গে দলে পাওয়া একজন কোচের জন্য যেমন স্বস্তির, তেমনি অনেক সময় তার কাজটাও হয়ে পড়ে কঠিন। সেই বাস্তবতাই ফুটে উঠল পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায়।
  • হোঁচট খেয়ে 'লক্ষ্য বদলায়নি' পিএসজির
    তারকায় ঠাসা দল পিএসজি। তাইতো চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে তাদের সঙ্গে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি পড়ার পরও প্যারিসের দলটিকেই সম্ভাব্য গ্রুপ সেরা ধরে নেয় অনেকে। কিন্তু ইউরোপ সেরার মঞ্চে সবশেষ লাইপজিগের বিপক্ষে হোঁচট খেয়ে সেই কাজটা কিছুটা কঠিন করে ফেলেছে পিএসজি। তবে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো এখনও চোখ রাখছেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দিকেই।
  • মার্শেই ‘ডার্বি’ দিয়ে ফিরছেন নেইমার
    কুঁচকির চোট থেকে সেরে উঠে দলে ফিরেছেন নেইমার। লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ম্যাচে তাই পুরো শক্তির আক্রমণভাগ নিয়ে ছক কষতে পারবেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে নেইমারকে হারাল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ক্লাবে ফিরলেও আপাতত মাঠে নামা হচ্ছে না নেইমারের। কুঁচকির চোটে পিএসজির আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও খেলতে পারবেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • জয় পিএসজিরই প্রাপ্য ছিল: পচেত্তিনো
    অঁজির বিপক্ষে পিএসজি কোনোমতে জিতলেও শিষ্যদের খেলায় খুশি মাওরিসিও পচেত্তিনো। দল যেমন খেলেছে তাতে জয়টি তাদের প্রাপ্য ছিল বলেই মনে করেন এই আর্জেন্টাইন কোচ।
  • যে কোনো কিছু হতে পারে, এমবাপেকে নিয়ে পচেত্তিনো
    কী হবে কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ? আগামী মৌসুমে তিনি পিএসজিতেই থাকবেন নাকি নতুন ঠিকানা বেছে নেবেন? পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো বললেন, হতে পারে যে কোনো কিছুই। তবে ফরাসি ফরোয়ার্ডকে ধরে রাখতে সম্ভাব্য সবকিছুই করবে প্যারিসের দলটি।
  • ‘মেসি-নেইমাররা স্বরূপে ফিরলে যে কোনো কিছু সম্ভব’
    লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির অসাধারণ আক্রমণভাগ এখনও সেভাবে জ্বলে উঠতে পারেনি। সের্হিও রামোস নতুন ক্লাবের হয়ে এখনও নামতে পারেননি মাঠেই। ক্যারিয়ারে তাদের সবারই অর্জনের পাল্লা অনেক ভারী। তবে তাতে বর্তমানে সাফল্যের নিশ্চয়তা তো আর মেলে না। তাই দলের তারকাদের স্বরূপে ফেরার অপেক্ষায় আছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘আমি গোল উদযাপন করি না, কিন্তু মেসিরটা করেছি’
    বার্সেলোনার হয়ে গোলের অনেক রেকর্ডের মালিক লিওনেল মেসি পিএসজির জার্সিতে যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না। সবার মতো তার গোলের অপেক্ষায় ছিলেন মাওরিসিও পচেত্তিনোও। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আর্জেন্টাইন তারকা গোলের দেখা পাওয়ায় পিএসজি কোচের চোখেমুখেও ছিল তাই বাড়তি উচ্ছ্বাস।
  • নেইমার-এমবাপের বিভেদের গুঞ্জন উড়িয়ে দিলেন কোচ
    একটি পাস না দেওয়া, একটু অসন্তুষ্টির প্রকাশ আর অনেক বিতর্ক। দিন দুয়েক ধরেই ফ্রান্সের সংবাদমাধ্যম সরগরম নেইমার ও কিলিয়ান এমবাপের সম্পর্কের অবনতি ও মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে। তবে মাওরিসিও পচেত্তিনো সেসব খবরকে পাত্তাই দিলেন না। পিএসজির কোচ বললেন, মাঠের একটি স্বাভাবিক ঘটনার পর তিলকে তাল বানানো হয়েছে।
  • সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার ব্যাপারে আশাবাদী পচেত্তিনো
    হাঁটুর চোট কাটিয়ে মাত্রই ফিরেছেন অনুশীলনে। ইউরোপের মঞ্চে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির খেলা নিয়ে তাই রয়েছে সংশয়। তবে পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো আশাবাদী, ইংলিশ চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলবেন মেসি।
  • মেসির হাঁটুতে চোট
    পিএসজির ঘরের মাঠে প্রথম ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন লিওনেল মেসি। অনুশীলন না করে এই আর্জেন্টাইন ফরোয়ার্ড চিকিৎসা নিয়েছেন। দলের পরের ম্যাচে মেসের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।
  • ‘দলের ভালোর জন্যই সিদ্ধান্ত’, মেসিকে তুলে নেওয়ার প্রসঙ্গে কোচ
    শেষ সময়ের গোলে দারুণ জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি। তবে এই জয় ছাপিয়ে বেশি আলোচনা যেন কোচের একটি সিদ্ধান্ত নিয়ে। লিওনেল মেসির মতো একজনকে উঠিয়ে নেওয়ার ঘটনা তো সচরাচর খুব একটা দেখা যায় না! বিশেষ করে, দল যখন গোল পেতে মরিয়া। ম্যাচের পর কোচ মাওরিসিও পচেত্তিনো বলছেন, দল ও ফুটবলারদের ভালোর জন্যই সিদ্ধান্ত নেন তিনি।
  • ‘মেসি-নেইমার-এমবাপের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে’
    গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া অবিশ্বাস্য এক আক্রমণভাগ পিএসজির। কিন্তু মাঠে তো নামের ধারে কাটে না! পারফরম্যান্সে তিনজনকে খুঁজে পাওয়া গেল না তেমন। দলও তাই হারাল পয়েন্ট। মাওরিসিও পচেত্তিনো অবশ্য হতাশায় নুয়ে পড়ছেন না। পিএসজি কোচের মতে, এই ত্রয়ীর একসঙ্গে আলো ছড়াতে সময় লাগবে আরও।
  • মেসি-নেইমার-রামোসদের এক সুতোয় গাঁথার অপেক্ষায় পচেত্তিনো
    আগে থেকেই দারুণ শক্তিশালী দল পিএসজি। লিওনেল মেসিকে পেয়ে এখন তারা আরও সমৃদ্ধ। চ্যাম্পিয়ন্স লিগে কখনও শিরোপার স্বাদ না পেলেও এবার অনেকের চোখে হট ফেভারিট তারকায় ঠাসা দলটি। তবে একগাদা তারকা থাকা মানেই মাঠে জ্বলে ওঠার নিশ্চয়তা নয়। দলের কোচ মাওরিসিও পচেত্তিনো আগের মতোই বললেন, দলকে এখনও একতাবদ্ধ করে গুছিয়ে তুলতে পারেননি তিনি।
  • ভাবতেও পারিনি মেসিকে দলে টানতে পারবে পিএসজি: পচেত্তিনো
    লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে অনেক আগে থেকে গুঞ্জন থাকলেও সেটা যে সত্যি হতে পারে, এমন বিশ্বাস নাকি কখনোই ছিল না দলটির কোচ পাওরিসিও পচেত্তিনোর। অগাস্টের নানা নাটকীয়তায় সেই ‘অকল্পনীয়’ ঘটনাই বাস্তব হওয়ার পর রাখঢাক না করে মনের কথা বলে ফেললেন এই আর্জেন্টাইন কোচ।
  • ক্লাব ব্রুজের বিপক্ষে দলে থাকবেন মেসি-নেইমার
    জাতীয় দলের ব্যস্ততার কারণেই মূলত ক্লাবের সবশেষ ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি ও নেইমার। দুদিন বাদে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অবশ্য এই দুই তারকাকে দলে পাওয়ার নিশ্চয়তা দিলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘এমবাপে আমাদের খেলোয়াড়’
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে দীর্ঘদিন ধরে। গত কিছুদিনে তা পেয়েছে ভিন্ন মাত্রা। তাকে পেতে নাকি বড় অঙ্কের প্রস্তাব দিয়েছে ইউরোপের সফলতম দলটি। গুঞ্জন রয়েছে, রিয়ালে যোগ দিতে চান বলেই পিএসজিতে চুক্তি নবায়ন করছেন না ফরাসি ফরোয়ার্ড। তবে এসবে কান দিচ্ছেন না দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • 'সেরা ফর্মের ধারেকাছেও নেই মেসি'
    নতুন ঠিকানায় অভিষেকে আহামরি কিছু করতে পারেননি লিওনেল মেসি। দেড় মাস পর ম্যাচ খেলতে নামায় স্বাভাবিকভাবে চেনা রূপেও দেখা যায়নি আর্জেন্টাইন তারকাকে। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোও বলছেন, সেরা ফর্মের ধারেকাছেও নেই মেসি।
  • ‘এমবাপে বলেনি, সে পিএসজি ছাড়তে চায়’
    কিলিয়ান এমবাপের দলবদলের সম্ভাবনা নিয়ে নিয়মিত আসছে নিত্য নতুন খবর। কিছুদিন আগে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো বলেছিলেন, পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিতে চান ফরাসি ফরেয়ার্ড। এবার দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো বললেন ভিন্ন কথা, এমবাপে নাকি তেমন কিছুই তাদের বলেননি।
  • মেসির বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি পচেত্তিনো
    লিওনেল মেসিকে প্রিয় দলের জার্সিতে মাঠে দেখার জন্য পিএসজি সমর্থকদের অপেক্ষার প্রহর যেন শেষই হচ্ছে না। রাঁসের বিপক্ষে তার পিএসজি অভিষেকের সম্ভাবনা দেখছে অনেকে। তবে কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, আসছে ম্যাচে আর্জেন্টাইন তারকাকে খেলানোর ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
  • শীর্ষে থেকে নক আউট পর্বে যেতে চান পিএসজি কোচ পচেত্তিনো
    ইউরোপ সেরার মঞ্চে একটি শিরোপার জন্য কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করা দুটি দল পড়েছে একই গ্রুপে।  এ নিয়ে খুব একটা দুর্বাভনা নেই পিএসজি কোচ মাওরিনিও পচেত্তিনোর। প্রিমিয়ার লিগের শিরোপাধারী ম্যানচেস্টার সিটিকে টেক্কা দিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য স্থির করেছেন তিনি।
  • রাঁসের বিপক্ষে মেসিকে খেলানোর ইঙ্গিত পচেত্তিনোর
    লিগ ওয়ানে শুরুটা ভালো করেছে পিএসজি। তবে তাদের টানা তিন জয় ছাপিয়ে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে দলটির হয়ে লিওনেল মেসির অভিষেক। কোচ মাওরিসিও পচেত্তিনো ইঙ্গিত দিয়েছেন, আগামী সপ্তাহে রাঁসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে পারে মেসির পিএসজি অধ্যায়।
  • তারকাদের একতাবদ্ধ করাটাই মূল চ্যালেঞ্জ: পচেত্তিনো
    আগে থেকেই দলে আছেন বেশ কয়েকজন বড় তারকা। কিছু দিন আগে যোগ দিয়েছেন সের্হিও রামোস, লিওনেল মেসির মতো ফুটবলার। স্রেফ তাদের উপস্থিতিতেই ফল মিলবে না, ভালো করেই জানেন মাওরিসিও পচেত্তিনো। তারকায় ঠাসা স্কোয়াডকে একটা দল হিসেবে খেলাতে চান পিএসজি কোচ। তার কাছে এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ, সবাইকে একতাবদ্ধ করা।
  • মেসির পিএসজি অভিষেক নিয়ে তাড়াহুড়া নেই পচেত্তিনোর
    পিএসজিতে মেসির যোগদানের পর থেকেই সমর্থকরা প্রতীক্ষায় আছেন নতুন ক্লাবের হয়ে এই ফুটবল মহাতারকার অভিষেক নিয়ে। তবে খুব শিগগির সেটা হওয়ার সম্ভাবনা কমই, জানিয়েছেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। তাড়াহুড়া না করে ধাপে ধাপে মেসির পিএসজি অভিষেকের দিকে এগিয়ে যেতে চান তিনি।
  • মেসি-পচেত্তিনো ‘সরাসরি আলাপ’!
    ক্রীড়া ওয়েবসাইট দা অ্যাথলেটিক চমকে দেওয়ার মতো তথ্য জানিয়েছে। বার্সেলোনার সঙ্গে চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর পিএসজিতে যোগ দেওয়ার ব্যাপারে মাওরিসিও পচেত্তিনোর সঙ্গে নাকি সরাসরি যোগাযোগ করেছেন লিওনেল মেসি! অবশ্য এ বিষয়ে ওঠা প্রশ্নে সরাসরি জবাব দেননি পিএসজি কোচ।
  • প্রতিশোধ নয়, লড়াইটা নিজেদের সঙ্গে: পিএসজি কোচ
    লিলের বিপক্ষে ফরাসি সুপার কাপের ম্যাচকে প্রতিশোধের উপলক্ষ হিসেবে দেখছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। তার দৃষ্টিতে আসল লড়াইটা তাদের নিজেদের সঙ্গে।
  • পিএসজির সঙ্গে নতুন চুক্তি পচেত্তিনোর
    পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন মাওরিসিও পচেত্তিনো। নতুন চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের জুন মাস পর্যন্ত ফরাসি ক্লাবটির কোচের দায়িত্বে থাকছেন এই আর্জেন্টাইন।
  • এখনও সুযোগ আছে, পিএসজিকে পচেত্তিনোর বার্তা
    বাকি কেবল এক রাউন্ডের খেলা। লিগ ওয়ানের টেবিলে শীর্ষে থাকা লিলের চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে পিএসজি। প্রায় পথের শেষে এসে দলকে হাল না ছাড়ার বার্তা দিলেন কোচ মাওরিসিও পচেত্তিনো। এখনও শিরোপা জয়ের সুযোগ আছে-দলের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন এই বিশ্বাস।
  • আমরা ভালো খেলতে পারিনি: পচেত্তিনো
    লিগ শিরোপা ধরে রাখার সম্ভাবনা উজ্জ্বল রাখতে জয়ের বিকল্প ছিল না। কিন্তু রেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে পিএসজির জন্য কাজটা হয়ে গেছে আরও কঠিন। এজন্য কেবল নিজেদেরই দুষছেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • এমবাপের অনুপস্থিতি কোনো অজুহাত নয়: পচেত্তিনো
    দলের বাঁচা-মরার লড়াইয়ে মাঠেই নামতে পারেননি কিলিয়ান এমবাপে। পিএসজিও পারেনি কঠিন বৈতরনী পার হতে। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিজেদের ছিটকে পড়ার পেছনে ফরাসি তারকার অনুপস্থিতিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ফিরতি লেগে ধার হারালে চলবে না: পচেত্তিনো
    প্রতিপক্ষের জালে শুরুতেই বল পাঠিয়ে প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলল পিএসজি। কিন্তু বিরতির পর ছন্দ হারিয়ে হেরে বসল ম্যানচেস্টার সিটির কাছে। নিজেদের মাঠের এই ঘাটতি পুষিয়ে নিতে ফিরতি লেগে নিবেদনের কমতি দেখতে চান না মাওরিসিও পচেত্তিনো। ম্যাচ জুড়ে ছন্দময়, দাপুটে খেলা আশা করেন নেইমার-এমবাপেদের কাছ থেকে।
  • পরিসংখ্যানের পাতায় পিএসজি-সিটি দ্বৈরথ
    দুই কোচ পেপ গুয়ার্দিওলা ও মাওরিসিও পচেত্তিনোর লড়াইয়ে এগিয়ে ম্যানচেস্টার সিটির কোচ। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের প্রথম লেগের লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের মাঠে টানা ১৭ ম্যাচ জয়ের আত্মবিশ্বাসও সঙ্গী গুয়ার্দিওলার সিটির।
  • ‘নেইমারের কাছে ফুটবল খেলা নাচের মতো’
    ফুটবলের প্রতি কতটা ভালোলাগা ও ভালোবাসা থাকলে মাঠে প্রতিটি মুহূর্ত উপভোগ করা যায়, তা যেন নেইমারের খেলা দেখলেই বোঝা যায়। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায়ও সেটাই ফুটে উঠছে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সঙ্গে কাজ করাটা দারুণ উপভোগও করছেন দলটির নতুন কোচ।
  • ইংল্যান্ড, স্পেনের ফুটবল নিয়ে এমবাপের আগ্রহ
    কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন চলছেই। অনেকের ধারণা, আগামী মৌসুমেই রিয়াল মাদ্রিদে যোগ দেবেন তিনি। মাঝে মধ্যে শোনা যায় কিছু ইংলিশ ক্লাবের নামও। এসবের মধ্যে পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো নিজেই জানালেন, তার কাছে ইংল্যান্ড, স্পেনসহ কয়েকটি দেশের ফুটবল সম্পর্কে জানতে চান ফরাসি এই ফরোয়ার্ড।
  • ম্যানচেস্টার সিটিকে হারানো খুব কঠিন হবে: পচেত্তিনো
    মাঠে কিংবা ডাগআউটে, প্রতিপক্ষ পেপ গুয়ার্দিওলাকে খুব ভালোভাবে চেনা মাওরিসিও পচেত্তিনোর। চ্যাম্পিয়ন্স লিগে আবারও সেই পুরনো প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে বাড়তি রোমাঞ্চ অনুভব করছেন পিএসজি কোচ পচেত্তিনো। গুয়ার্দিওলার দলকে হারানো খুব কঠিন হবে বলে মনে করেন এই আর্জেন্টাইন।
  • এমবাপেকে ধরে রাখতে লড়বেন পিএসজি কোচ
    দিন যত গড়াচ্ছে ততই উচ্চকিত হচ্ছে পিএসজি তারকা কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন। তবে তাকে ধরে রাখতে মরিয়া প্যারিসের দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। ফরাসি ফরোয়ার্ডকে ক্লাবে রাখতে সর্বোচ্চ প্রচেষ্টার আশ্বাস দিলেন তিনি।
  • এতদিন পর ‘উপভোগের মুহূর্ত’ পেলেন পচেত্তিনো
    শেষ ষোলোয় বার্সেলোনা বাধা পেরুনোর পর এবার গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে বিদায় করেছে দল। টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখার মুহূর্তটি পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কাছে মনে হচ্ছে অসাধারণ। জানালেন, এত দিন পর উপভোগ্য মুহূর্ত পাওয়ার কথাও।
  • বায়ার্ন ম্যাচেই নিজেদের মাঠের পারফরম্যান্সের উন্নতি হবে: পচেত্তিনো
    প্রতিপক্ষের মাঠে যতটা উজ্জ্বল, ঘরের মাঠে ততটাই বিবর্ণ-সাম্প্রতিককালে পিএসজির পারফরম্যান্সের চিত্র এমনই। সব প্রতিযোগিতা মিলিয়ে চেনা আঙিনায় সবশেষ পাঁচ ম্যাচে তিনটিতে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর আশা, বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেই মলিনতা কাটিয়ে উঠবে পিএসজি।
  • কাজ শেষ হয়নি, নেইমারদের মনে করিয়ে দিলেন কোচ
    ২৭ বছরের মধ্যে বায়ার্ন মিউনিখের মাঠে প্রথম জয়ের স্বাদ পেয়েছে পিএসজি, তবে এতে আনন্দে ভেসে যাওয়ার মতো কিছু দেখছেন না দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। কারণ চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার লড়াই এখনও শেষ হয়ে যায়নি। নেইমারদের তাই মনে করিয়ে দিলেন, ঘরের মাঠে নিজেদের মান ধরে রেখে সারতে হবে বাকি কাজ।
  • পিএসজির ভাবনায় নেই ‘প্রতিশোধ’
    চ্যাম্পিয়ন্স লিগে আবারও যখন মুখোমুখি পিএসজি ও বায়ার্ন মিউনিখ, ঘুরে-ফিরে আসছে গত আসরের ফাইনাল। যেখানে প্যারিসের ক্লাবটির স্বপ্ন গুঁড়িয়ে শিরোপা উৎসব করেছিল জার্মান চ্যাম্পিয়নরা। এবার কি প্রতিশোধ নেবে পিএসজি? ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, বায়ার্নের মতো শক্তিশালী দলের বিপক্ষে জয়ের চ্যালেঞ্জকে নিচ্ছেন অনুপ্রেরণা হিসেবে। প্রতিশোধ নিয়ে ভাবছেন না তারা।
  • বার্সার বিপক্ষে নেইমারকে না পেয়ে হতাশ পিএসজি কোচ
    আশায় ছিলেন দ্বিতীয় লেগে পাবেন নেইমারকে। তবে বার্সেলোনার বিপক্ষে এবারও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে পাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। স্বাভাবিকভাবেই হতাশ তিনি। প্রথম লেগে বড় ব্যবধানে জিতে দল সুবিধাজনক অবস্থায় থাকলেও সেই ম্যাচের কথা ভুলে থাকতে চান তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগ জিততে শেষ পর্যন্ত লড়ে যাবে পিএসজি
    গতবার খুব কাছে গিয়েও জেতা হয়নি। এবার যেকোনো মূল্যে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলতে মরিয়া পিএসজি। স্বপ্ন পূরণে দল শেষ পর্যন্ত লড়ে যাবে বলে দৃঢ় বিশ্বাস কোচ মাওরিসিও পচেত্তিনোর।
  • অনুশীলনে নেইমার, আশায় পিএসজি
    চোট কাটিয়ে দলে ফেরার পথে এক ধাপ এগিয়ে গেলেন নেইমার। পুরোপুরি সেরে ওঠার অংশ হিসেবে ব্যক্তিগত অনুশীলনে ফিরেছেন পিএসজি ফরোয়ার্ড। প্রত্যাশার চেয়েও তিনি দ্রুত সেরে উঠছেন বলে জানান দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • হারের দায় এমবাপের নয়: পচেত্তিনো
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে দুর্দান্ত খেলা পিএসজির আক্রমণভাগকে খুঁজে পাওয়া যায়নি মোনাকোর বিপক্ষে। এজন্য আঙ্গুল উঠছে আক্রমণভাগকে নেতৃত্ব দেওয়া কিলিয়ান এমবাপের দিকে; এদিন যিনি ছিলেন নিজের ছায়া হয়ে। তবে তারকা এই ফরোয়ার্ডকে আগলে হারের দায় নিজের কাঁধে নিলেন কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘এমবাপের অনিশ্চিত ভবিষ্যতের সমাধান শিগগিরই’
    কিলিয়ান এমবাপের পিএসজি ছাড়ার গুঞ্জন অনেক দিনের। চুক্তি নবায়নের বিষয়ে দু’পক্ষের আলোচনায় এখনও তেমন কোনো অগ্রগতি নেই বলে গণমাধ্যমের খবর। ফরাসি এই ফরোয়ার্ডও ভাবছেন ভবিষ্যৎ নিয়ে। সব মিলিয়ে, আগামীতে পিএসজিতে তার থাকা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে সমাধান শিগগিরই হবে বলে জানালেন দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • কাম্প নউয়ে জিতবে পিএসজি, জানতেন এমবাপে!
    দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় ম্যাচের আগে কোনো পক্ষই ছিল না নিশ্চিত ফেভারিট। চোটের আঘাতে দলের সেরা তারকা ছিটকে যাওয়ায় হয়তো কিছুটা হলেও পিছিয়ে পড়েছিল পিএসজি। তবে আত্মবিশ্বাসে ভরপুর কিলিয়ান এমবাপে নাকি বার্সেলোনার মাঠে জয়ের ব্যাপারে নিশ্চিত ছিলেন, বললেন ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • এই পিএসজি ভিন্ন দল: পচেত্তিনো
    চার বছর আগে পিএসজির স্বপ্ন ভেঙে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। সময়ের পরিক্রমায় দুটি দলেই বদলে গেছে অনেক কিছু। তবে সেই স্মৃতি যেন ভোলার নয়। তাইতো দল দুটির নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে কাম্প নউয়ের সেই ম্যাচ। তবে, অতীত নিয়ে ভাবতে চান না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। বললেন, নতুন ভবিষ্যৎ গড়ার লক্ষ্য তাদের।
  • করোনাভাইরাসে আক্রান্ত পিএসজি কোচ
    কয়েকজন খেলোয়াড় ও স্টাফের পর এবার পিএসজির নতুন কোচ মাওরিসিও পচেত্তিনো কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।
  • এমবাপের উন্নতি প্রয়োজন: পচেত্তিনো
    সাঁত এতিয়েনের বিপক্ষে কিলিয়ান এমবাপের পারফরম্যান্সে সন্তুষ্ট মাওরিসিও পচেত্তিনো। তবে ফরাসি ফরোয়ার্ডকে আরও উন্নতির তাগিদ দিলেন পিএসজির নতুন কোচ।
  • নেইমারদের প্রতি নতুন কোচের কড়া বার্তা
    পিএসজির দায়িত্ব নিয়েই খেলোয়াড়দের সতর্ক করে দিলেন মাওরিসিও পচেত্তিনো। কিলিয়ান এমবাপে-নেইমারদের প্রতি আর্জেন্টাইন কোচের বার্তা, ফরাসি চ্যাম্পিয়নদের জার্সি পরতে হলে প্রমাণ করতে হবে যোগ্যতা।
  • পিএসজির নতুন কোচ পচেত্তিনো
    টমাস টুখেলের উত্তরসূরি বেছে নিয়েছে পিএসজি। ফরাসি দলটির কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মাওরিসিও পচেত্তিনো।
  • মেসির সঙ্গে আর্জেন্টাইন ক্লাবে ফিরতে চান পচেত্তিনো
    ভবিষ্যতে শৈশবের ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজের কোচ হিসেবে ফেরার ইচ্ছার কথা জানিয়েছেন মাউরিসিও পচেত্তিনো। আর্জেন্টাইন ক্লাবটিতে বার্সেলোনা তারকা লিওনেল মেসিকে পাশে চান সাবেক টটেনহ্যাম হটস্পার কোচ।
  • প্রিমিয়ার লিগে ফিরতে চান পচেত্তিনো
    আবারও ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের দায়িত্ব নিতে আগ্রহী টটেনহ্যাম হটস্পারের সাবেক কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • বোকা জুনিয়র্সে পচেত্তিনোকে চান মারাদোনা
    ‘বিশ্বের সবচেয়ে বড় ক্লাব’ বোকা জুনিয়র্সের কোচ হিসেবে টটেনহ্যাম হটস্পারের সাবেক কোচ মাউরিসিও পচেত্তিনোকে চান ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।
  • পচেত্তিনো বরখাস্ত, টটেনহ্যামের নতুন কোচ মরিনিয়ো
    মাউরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করার ১২ ঘণ্টার মধ্যে নতুন কোচের নাম ঘোষণা করেছে টটেনহ্যাম হটস্পার। আগামী চার বছরের জন্য সেই দায়িত্ব নিয়েছেন চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ জোসে মরিনিয়ো।
  • চাকরি হারানো নিয়ে ভাবছেন না পচেত্তিনো
    লিগে দলের অবস্থা বেশ খারাপ। চ্যাম্পিয়ন্স লিগেও একইরকম। এ অবস্থা চলতে থাকলে চাকরি হারাতে হতে পারে বলেও মনে করেন টটেনহ্যাম হটস্পারের কোচ মাওরিসিও পচেত্তিনো। তবে সেসব নিয়ে কখনোই ভাবেন না বলে জানিয়েছেন এই আর্জেন্টাইন।
  • বিপর্যয় সামলে শিষ্যদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান পচেত্তিনোর
    ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হওয়ার পর দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন টটেনহ্যাম হটস্পারের কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা-ক্লপ-পচেত্তিনো
    ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো।
  • টটেনহ্যামে নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে রাজি নন পচেত্তিনো
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের কাছে হারের পর টটেনহ্যাম হটস্পারে নিজের ভবিষ্যৎ নিয়ে এখনই কথা বলাটা ‘অনেক তাড়াতাড়ি হয়ে যায়’ বলে জানিয়েছেন কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • শুরুর গোল সবকিছু কঠিন করে দিয়েছিল: পচেত্তিনো
    ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল টটেনহ্যাম হটস্পার। জিতলে লেখা হতো আরেকটি প্রথমের গল্প। লিভারপুলের কাছে তাদের পরাজয়ে তা না হলেও দল নিয়ে গর্বিত দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • শিষ্যদের মুক্ত মনে খেলতে বললেন পচেত্তিনো
    শিশু-কিশোররা যেভাবে মুক্ত মনে ফুটবল খেলে, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে শিষ্যদের সেভাবে খেলার পরামর্শ দিচ্ছেন টটেনহ্যাম হটস্পারের কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • টটেনহ্যাম কোচের ‘কৌতুকে’ রিয়ালের প্রতিক্রিয়া
    কদিন বাদে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে মাদ্রিদে গিয়ে টটেনহ্যাম হটস্পার দল কোথায় থাকবে-তা নিয়ে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর ‘মজা করে বলা’ মন্তব্যে লিখিত প্রতিক্রিয়া জানিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • মাদ্রিদে খরচ বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ লিভারপুল-টটেনহ্যাম কোচ
    মাদ্রিদে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল উপলক্ষে বিমান ভাড়া বাড়িয়ে দিয়েছে এয়ারলাইন্স কোম্পানিগুলো। হোটেলগুলো নিচ্ছে মাত্রাতিরিক্ত ভাড়া। ফলে ইংল্যান্ড থেকে স্পেনের রাজধানী যাওয়ার পরিকল্পনা করা টটেনহ্যাম হটস্পার ও লিভারপুল সমর্থকদের গুনতে হবে বড় অর্থ। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইংলিশ দুই ক্লাবের কোচ ইয়ুর্গেন ক্লপ ও মাওরিসিও পচেত্তিনো।
  • ইতিহাস গড়ে গর্বিত টটেনহ্যাম কোচ
    প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে ইতিহাস গড়া টটেনহ্যাম হটস্পারের খেলোয়াড়দের নিয়ে গর্বিত কোচ মাওরিসিও পচেত্তিনো। ক্লাব পর্যায়ে ইউরোপ সেরা প্রতিযোগিতার শেষ চারে জায়গা করে নেওয়াটা এই আর্জেন্টাইনের কাছে একটা স্বপ্ন পূরণ হওয়ার মতো।
  • 'মেসির জন্য নয় লরিসের ভুলে হেরেছে টটেনহ্যাম'
    লিওনেল মেসির অসাধারণ পারফরম্যান্স নয়, নিজেদের গোলরক্ষক উগো লরিসের ভুলের কারণে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার কাছে টটেনহ্যাম হটস্পার হেরেছে বলে মনে করেন দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • হিগুয়াইনকে নিয়ে সতর্ক টটেনহ্যাম কোচ
    ছন্দে থাকা হ্যারি কেইনের সঙ্গে তুলনা করে ইউভেন্তুসের গনসালো হিগুয়াইনের ভূয়সী প্রশংসা করেছেন টটেনহ্যাম হটস্পারের কোচ মাওরিসিও পচেত্তিনো। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি পর্বে মুখোমুখি লড়াইয়ে প্রতিপক্ষের আর্জেন্টাইন এই স্ট্রাইকারের বিপক্ষে শিষ্যদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি।