• আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ
    প্রত্যয় ছিল ব্যর্থতার বৃত্ত ভাঙার। শঙ্কা ছিল চাপে ভেঙে পড়ারও। শুরুতে সুমন রেজা গোল এনে দেওয়ার পর শঙ্কার মেঘটা সরে যেতে থাকল একটু একটু করে। পোস্টের নিচে আনিসুর রহমান জিকো ছিলেন বিশ্বস্ত দেয়াল হয়ে। কিন্তু জিকোর লাল কার্ডে বদলে গেল সবকিছু। ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার আশা জাগিয়ে স্বপ্নভঙ্গের হতাশা নিয়ে ফিরল বাংলাদেশ।
  • ‘চমকে দিতে পারে বাংলাদেশ’
    খুব কম সময় পেলেও বাংলাদেশের খেলায় পরিবর্তনের ছাপ রাখতে পেরেছেন অস্কার ব্রুসন। রক্ষণ সামলানোর কৌশল থেকে বেরিয়ে আক্রমণাত্মক খেলছেন জামাল-মতিনরা। বদলে যাওয়া বাংলাদেশকে তাই সমীহের দৃষ্টিতে দেখছেন কিরণ শ্রেষ্ঠা। ব্রুসনের দল যে কাউকে, যে কোনো মুহূর্তে চমকে দিতে পারে বলে নেপালকে সতর্ক করলেন দলটির সহকারী কোচ।
  • মালদ্বীপে ‘সুন্দর দিনের’ অপেক্ষায় বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে পথেই ছিল বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে হেরে লক্ষ্য পূরনের সম্ভাবনা পড়ে গেছে কিছুটা শঙ্কায়। তবে ফাইনাল-ভাগ্য আছে নিজেদের হাতেই। নেপালের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই আরেকটি ‘সুন্দর দিনের’ প্রত্যাশায় বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘ইতিহাস’ গড়তে চান জামাল
    ২০০৫ সাফ চ্যাম্পিয়নশিপে সবশেষ ফাইনাল খেলার পর কেটে গেছে ১৬ বছর। সাফের ৬টি আসর। কিন্তু শিরোপা লড়াইয়ের মঞ্চে ওঠা হয়নি বাংলাদেশের। নেপাল ম্যাচ সামনে রেখে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার প্রত্যয়।
  • নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ
    তিনটি দল এরই মধ্যে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে বাংলাদেশের সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল-জিকোদের হাতেই আছে। নেপালকে হারালেই নিশ্চিত হয়ে যাবে সেরা দুইয়ে বাংলাদেশের থাকা।
  • অবশেষে জয় পেল ভারত
    শুরু থেকে ডিফেন্স লাইন অনেক উপরে এনে নেপালকে চাপে রাখার কৌশল নিল ভারত। সে কৌশল কাজেও দিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না সাফ চ্যাম্পিয়নশিপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নরা। অবশেষে ম্যাচের ডেডলক ভাঙলেন সুনিল ছেত্রি। ভারতও পেল চলতি আসরে প্রথম জয়ের স্বাদ।
  • সাফে নেপালের টানা দ্বিতীয় জয়
    সাফ চ্যাম্পিয়নশিপে জয়ের ধারা ধরে রেখেছে নেপাল। স্বাগতিক মালদ্বীপকে হারিয়ে আসর শুরু করা নেপাল নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে।
  • নেপালের বিপক্ষে আশা জাগিয়েও পারল না মেয়েরা
    লিগে দুর্বল দলের বিপক্ষে ভুরিভুরি গোল করা সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার পারলেন না ছাপ রাখতে। শেষ দিকের গোলে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছিলেন তহুরা খাতুন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা তাই হলো নেপালের বিপক্ষে হারের হতাশা দিয়ে।
  • নেপালে ভালো কিছুর আশা বাংলাদেশের মেয়েদের
    নেপালের বিপক্ষে সবশেষ মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা সুখের নয় মোটেও। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের দেখায় হেরেছিল বাংলাদেশ। এবার নেপালের বিপক্ষে ভালো ফলের আশা বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটনের।
  • নেপালে সাবিনা-কৃষ্ণারা সবাই ‘নেগেটিভ’
    এএফসি এশিয়ান কাপের বাছাই সামনে রেখে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে নেপালে গেছে বাংলাদেশ মহিলা ফুটবল দল। নিয়ম অনুযায়ী খেলোয়াড়, কোচ, কর্মকর্তাদের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। সবার রিপোর্ট ‘নেগেটিভ’ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • সাফ চ্যাম্পিয়নশিপ হচ্ছে না বাংলাদেশে!
    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবারের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আয়োজনে আর আগ্রহ দেখাচ্ছে না!
  • শিরোপা খরা কাটল না বাংলাদেশের
    শুরুতেই বাংলাদেশের রক্ষণের ‍দুর্বলতা বেরিয়ে পড়ল। প্রথমার্ধে হজম করল দুই গোল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও শেষ রক্ষা হয়নি। ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে নেপালের কাছে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে গেছে জেমি ডের দলের।
  • শিরোপা নয় বাংলাদেশ কোচের ভাবনায় পরীক্ষা-নিরীক্ষাই
    মনে যাই থাকুক না কেন, জেমি ডে শুরু থেকে বলে চলেছেন একই কথা। নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সামনে রেখে বাংলাদেশ কোচ শোনালেন পুরনো কথাই-জুনের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের আগে খেলোয়াড়দের পরখ করে নেওয়াই মূল লক্ষ্য তার।
  • ‘কেবল বাংলাদেশ নয়, স্কোরিং সমস্যা পুরো এশিয়ার’
    নেপালের ত্রিদেশীয় সিরিজে এ পর্যন্ত তিনটি ম্যাচ হয়েছে। গোল হয়েছে মাত্র একটি। সেটিও আত্মঘাতী। গোলের সংকট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বাংলাদেশ কোচ জেমি ডে বললেন, এই সমস্যা কেবল তার খেলোয়াড়দের নয়, এশিয়ার সব দলের।
  • নেপালের বিপক্ষেও গোল পেল না বাংলাদেশ
    একাদশ নিয়ে যথারীতি পরীক্ষা-নিরীক্ষা করলেন জেমি ডে। আমূল বদলে সাজালেন নেপাল ম্যাচের দল। তবে গোল ও জয়, মিলল না কোনোটাই। ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় নেপাল-বাংলাদেশ ম্যাচটি শেষ হয়েছে সমতায়।
  • জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ
    ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় নেপালের বিপক্ষে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ। জামাল ভূইয়াও চাইছেন সুযোগ কাজে লাগাতে। কোচ জেমি ডেরও আশা ভালো ফলের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালের মঞ্চে যাওয়া।
  • নেপালের ড্রয়ে ফাইনালে বাংলাদেশ
    কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। কিরগিজস্তান-নেপাল ম্যাচটি ড্র হওয়ায় এক ম্যাচ হাতে রেখে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উঠে গেছে জেমি ডের দল।
  • নেপালের বিপক্ষে গোল চায় বাংলাদেশ
    শুরুটা কাঙ্ক্ষিত জয়ে হয়েছে; কিন্তু গোলের দেখা মেলেনি। নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে পরের ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে তাই গোল চায় বাংলাদেশ।
  • ট্রফি নিয়ে ভাবছেন না বাংলাদেশ কোচ!
    এক জয়ে ফাইনালে খেলার সম্ভাবনা জেগেছে প্রবলভাবে। কিন্তু নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতার ফাইনাল কিংবা ট্রফি জয়-এসব নিয়ে যেন ভাবনাই নেই বাংলাদেশ কোচ জেমি ডের!
  • নেপাল ম্যাচেও ‘পরীক্ষা’ চালাবেন বাংলাদেশ কোচ
    প্রথম ম্যাচে সুযোগ দিয়েছেন তিন নতুনকে। কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে একাদশ নিয়ে করেছেন পরীক্ষা-নিরীক্ষা। বাংলাদেশ কোচ জেমি ডে জানালেন, এর ধারাবাহিকতা বজায় থাকবে স্বাগতিক নেপালের বিপক্ষেও।
  • নেপাল ম্যাচে আরও ভালো খেলার প্রত্যয় রিমন-মতিনদের
    নেপালে যাওয়ার আগে কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দলকে সবচেয়ে এগিয়ে রেখেছিল বাংলাদেশ। তাই তাদেরকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে জেমি ডের দল। বদলে গেছে রিমন-মতিনদের মানসিকতাও; জয়ের আকাঙ্খা বেড়েছে আরও বেশি।
  • চোটে শেষ বিশ্বনাথের ‘নেপাল মিশন’
    কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে শেষ হয়ে গেল বিশ্বনাথ ঘোষের নেপালের বাকি ম্যাচগুলোয় খেলার আশা। ডান ঊরুর চোট থেকে সেরে উঠতে দুই সপ্তাহ বিশ্রাম লাগবে তার।
  • প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের আশা বাংলাদেশের
    কোচ জেমি ডে বলেছেন, কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল সম্পর্কে জানাশোনা নেই। মিডফিল্ডার সোহেল রানাও বললেন একই কথা। তবে লক্ষ্যের প্রশ্নে প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের ছক কষছে বাংলাদেশ।
  • মাঠে ‘১১ নেতা’ চান বাংলাদেশ কোচ
    নেপালে দলের সঙ্গে যোগ দিয়েছেন জামাল ভূইয়া। তবে অধিনায়ককে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচে শুরুর একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে। তাই কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে মাঠের লড়াইয়ে ১১ জনকেই ‘নেতা’ হিসেবে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • তৃতীয় দিনের অনুশীলনে ‘ফিনিশিংয়ে’ গুরুত্ব বাংলাদেশের
    নেপালে ত্রিদেশীয় সিরিজের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে তৃতীয় দিনের অনুশীলনে আক্রমণভাগের খেলোয়াড়দের ফিনিশিংয়ের দুর্বলতা নিয়ে কাজ করেছেন বাড়তি গুরুত্ব দিয়ে। গোলকিপার, ডিফেন্ডারদের নিয়েও কাজ হয়েছে আলাদাভাবে।
  • নেপালে প্রথম ম্যাচে জামালকে পাচ্ছে বাংলাদেশ?
    টুর্নামেন্টের শুরু থেকে জামাল ভূইয়াকে পাওয়ার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে কলকাতা থেকে দেশে ফিরেছেন জাতীয় দলের অধিনায়ক। তবে প্রথম ম্যাচের কেবল আগের দিন নেপাল পৌঁছাবেন বলে এই মিডফিল্ডারের খেলা নিয়ে সংশয় থাকছে।
  • নেপালে পুরোদমে চলছে বাংলাদেশের অনুশীলন
    দেশে দুইবার, নেপালে গিয়ে আরও একবার, সব মিলিয়ে তিনবার কোভিড-১৯ পরীক্ষা হয়েছে। রুটিনমাফিক বিষয় হলেও বারবার টেস্টের ক্লান্তিই কিছুটা পেয়ে বসেছে সোহাগ-রানাদের। তবে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি চলছে পুরোদমে।
  • নেপালে কোভিড-১৯ পরীক্ষায় সবাই নেগেটিভ
    নেপালে গিয়ে কোভিড-১৯ রুটিন পরীক্ষায় স্বস্তির ফল পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সবার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপাল পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপাল পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • নেপাল সফরের দলে করোনাভাইরাসের হানা, আক্রান্ত রাকিব
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে ধাক্কা খেল বাংলাদেশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উইঙ্গার রাকিব হোসেন।
  • ‘নেপাল থেকে ট্রফি নিয়ে ফেরার চেষ্টা থাকবে’
    নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে মুখে ছিঁপি বাংলাদেশ কোচ জেমি ডের। তার শিষ্য সোহেল রানা অবশ্য শোনালেন আশার কথা। বললেন নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে ফেরার লক্ষ্য তাদের।
  • টানা খেলার স্বস্তি-অস্বস্তিকে সঙ্গী করে আশাবাদী ডে
    সবশেষ নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে ভাবনার জায়গা ছিল খেলোয়াড়দের ফিটনেস। করোনাভাইরাসের কারণে তখন ফুটবলারদের সঙ্গে মাঠের বিচ্ছেদ ছিল লম্বা সময়ের। এবার নেপাল সফরের আগে টানা খেলার মধ্যে আছেন খেলোয়াড়রা। বাংলাদেশ দলের কোচ জেমি ডের তাই মনে হচ্ছে, আগের চেয়ে বর্তমান দল তুলনামূলক শক্তিশালী। ফুটবলারদের টানা খেলার ক্লান্তি নিয়ে কিছুটা দুর্ভাবনাও অবশ্য আছে তার।
  • নতুনদের প্রথম দিনের অনুশীলনে খুশি ডে
    প্রিমিয়ার লিগের ম্যাচগুলো মাঠে বসে দেখেছেন। খুটিয়ে খুটিয়ে শক্তি, সামর্থ্য, দুর্বলতা পরখ করে নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের জন্য ২৪ জনের দলে জায়গা দিয়েছেন নতুন পাঁচ জনকে। স্ট্যান্ডবাই রেখেছেন আরও সাত জন। নতুন শিষ্যদের নিয়ে প্রথম দিনের অনুশীলন শেষে সন্তুষ্টির কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নতুনদের সঙ্গে বোঝাপড়ায় সমস্যা হবে না, বিশ্বাস জনির
    নিজে চোট কাটিয়ে ফিরেছেন দীর্ঘদিন পর। ক্যাম্পের অনুশীলনে পাচ্ছেন না পুরনো অনেক সতীর্থকে। বরং সেখানে নতুনের ছড়াছড়ি। তবে মাশুক মিয়া জনির বিশ্বাস, দলে যত পরিবর্তনই আসুক, তাদের মধ্যে বোঝাপড়ার কমতি হবে না।
  • তরুণদের চাপ নিতে হবে: জিকো
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের বাংলাদেশ দলে পাঁচ নতুন মুখের মধ্যে হাবিবুর রহমান সোহাগ ছাড়া বাকি সবাই তরুণ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর মনে হচ্ছে, নেপালে হতে যাওয়া এই প্রতিযোগিতায় বাংলাদেশের পারফরম্যান্সের ভালো-মন্দ অনেকটা নির্ভর করবে এই তরুণদের চাপ নেওয়ার সামর্থ্যের ওপর।
  • ‘বলের নিয়ন্ত্রণ ও পুনরুদ্ধার’ জোর পাবে ডের অনুশীলনে
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপালে যাওয়ার আগে প্রস্তুতির জন্য খুব বেশি সময় মিলছে না। জেমি ডে তাই অল্প সময়ের সর্বোচ্চ ব্যবহারে মনোযোগী। জানালেন, আপাতত বলের নিয়ন্ত্রণ এবং বল হারালে তা পুনরুদ্ধারে করণীয়টুকু গুরুত্ব পাবে ক্যাম্পের অনুশীলনে।
  • ক্যাম্পে যোগ দিলেন জিকো, রানা ও আব্দুল্লাহ
    প্রথম দিনের রিপোর্টিংয়ে ছিলেন না দুই গোলরক্ষক আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিয়েছেন তিন জনই। অর্থাৎ জামাল ভূইয়া ছাড়া বাকি ৩০ জনকে নিয়ে ক্যাম্প শুরু করতে পারছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নেপালের টুর্নামেন্টের প্রস্তুতি ক্যাম্প শুরু বাংলাদেশের
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জন্য ক্যাম্পে ডাক পাওয়া ৩১ খেলোয়াড়ের মধ্যে প্রথম দিন রিপোর্ট করেছেন ২৭ জন। ভারতে থাকায় জামাল ভূইয়া স্বাভাবিকভাবেই যোগ দেননি। এছাড়া যোগ দেননি দুই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিবেন এই তিন জন। মাঠের প্রস্তুতিও শুরু হবে সেদিন।
  • জামালকে ছাড়ছে কলকাতা মোহামেডান
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জামাল ভূইয়াকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চিঠির জবাবে কলকাতা মোহামেডান জামালকে ছেড়ে দেওয়ার কথা জানিয়েছে।
  • নতুনদের পরখ নেওয়াই জেমি ডের মূল লক্ষ্য
    চোট আর অফফর্মের কারণে নেপালের ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞদের অনেকে। নতুন ঠাঁই পেয়েছেন পাঁচজন। দলে ফিরেছেনও পাঁচজন। আগামী জুনের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নজর রেখে এই নতুনদের পরখ করে নিতে চাইছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘জামাল না গেলে সবকিছু শেষ হয়ে যাবে না’
    কলকাতা মোহামেডানের হয়ে বর্তমানে আই লিগে খেলা জামাল ভূইয়াকে নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্টে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে অবশ্য বিকল্প ভেবে রেখেছেন। অধিনায়ককে না পেলে সবকিছু শেষ হয়ে যাবে না-বললেন এমন কথাও।
  • ত্রিদেশীয় টুর্নামেন্টের বাংলাদেশ দলে ৫ নতুন মুখ
    বড়সড় পরিবর্তন এনে নেপালের প্রীতি টুর্নামেন্টের জন্য দল দিয়েছেন কোচ জেমি ডে। সবশেষ কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ২৩ জনের দল থেকে ৯ জনকে বাদ দিয়েছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ
    পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ধরেই নিচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তাদের চলতি মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি হচ্ছে না। তাই বিকল্প সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এ মাসে নেপালে যাবে বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • ‘যথেষ্ট সুযোগ তৈরি করতে পারিনি’
    প্রথম ম্যাচের মতো গোছালো আক্রমণ করতে পারেনি বাংলাদেশ। তাই গোলও মেলেনি। নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে ড্রয়ের পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ভারপ্রাপ্ত কোচ স্টুয়ার্ট ওয়াটকিসও স্বীকার করলেন, গোলের সুযোগ তৈরি করতে না পারার কথা।
  • কাতার ম্যাচে বাংলাদেশের জন্য নেপাল কোচের শুভকামনা
    হার দিয়ে শুরু। ড্র দিয়ে শেষ। জয়হীন থেকে বাংলাদেশ সফর শেষ করলেও হতাশ নন নেপাল কোচ বাল গোপাল মহারজন। অল্প প্রস্তুতি সত্ত্বেও দলের খেলায় খুশি তিনি। প্রশংসা করলেন বাংলাদেশের পারফরম্যান্সের। কাতারের বিপক্ষে আসন্ন বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচের জন্য জামালদের জন্য শুভকামনাও জানালেন অতিথি দলের কোচ।
  • বাংলাদেশ-নেপাল ম্যাচে দর্শকের কাণ্ড
    ম্যাচের তখন ৭৩তম মিনিট। হঠাৎ করেই পূর্ব গ্যালারি থেকে এক দর্শক ঢুকে পড়লেন মাঠে। ছুটে চলে গেলেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়ার কাছে। পুলিশ মাঠে ঢুকে বের করে নিয়ে আসার আগে ওই দর্শক সেলফিও তুললেন প্রিয় তারকার সঙ্গে!
  • বাংলাদেশ-নেপাল দ্বিতীয় ম্যাচ ড্র
    আগের ম্যাচের ছন্দ দ্বিতীয় দেখায় টেনে নিতে পারল না বাংলাদেশ। নাবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিলদের আক্রমণে ধার না থাকায় মেলেনি গোল। নেপালও পারেনি আগের হারের পাল্টা জবাব দিতে। ড্র হয়েছে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিতীয় প্রীতি ম্যাচটি।
  • চ্যালেঞ্জ জানাবে নেপাল, ওয়াটকিসের সতর্কবাণী
    নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ সামনে রেখে দলকে সতর্ক করে দিয়েছেন বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। প্রতিপক্ষ এবার আরও শক্তিশালী হয়ে মাঠে নামবে বলে মনে করেন তিনি। তবে সেরা ফল নিয়ে শেষ করার ব্যাপারে আশাবাদী ওয়াটকিস।
  • দুই অর্ধে ভালো খেলার প্রত্যয় জামালের
    নেপালের বিপক্ষে প্রথম ম্যাচের মূল্যায়নে বসে জামাল ভূইয়াও মানছেন দ্বিতীয়ার্ধটা হয়নি ছন্দময়। দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বাংলাদেশ অধিনায়ক তাই দলের কাছে চাওয়াটা জানিয়ে দিলেন, দুই অর্ধেই খেলতে হবে ভালো ফুটবল।
  • ‘নিজেকে প্রমাণ করতে পারলে সুযোগ পাবই’
    বদলি-শব্দটা সঙ্গে লেগে আছে ২০১৮ সালে জাতীয় দলে অভিষেকের ক্ষণ থেকে। সর্বশেষ নেপাল ম্যাচেও বদলি নেমে গোল করেছেন। তবে মাহবুবুর রহমান সুফিল বিষয়টি নিয়ে মোটেও চিন্তিত নন। বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ডের ভাবনা শুধু নিজেকে মেলে ধরার। তার দৃঢ় বিশ্বাস, সামর্থ্যের প্রমাণ দিতে পারলে সেরা একাদশে জায়গা মিলবে এমনিতেই।
  • নেপালের জালে গোল চান সাদ
    যেকোনো ফরোয়ার্ডেরই লক্ষ্য থাকে ম্যাচে গোল করার। সাদ উদ্দিনের কাছে অবশ্য দলে অবদান রাখাই গুরুত্বপূর্ণ; সেটা গোল করে হোক কিংবা করিয়ে। তবে নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে গোলে অবদান রাখা এই তরুণ এবার চান নিজে গোল করতে।
  • ‘ডের পরিকল্পনাতেই চলছে সবকিছু, চিন্তার কিছু নেই’
    প্রধান কোচ জেমি ডের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দলের জন্য ধাক্কা হয়ে এসেছে। তবে টিম ম্যানেজার আমের খান জানালেন, সে ধাক্কা সামলে ওঠার মানসিকতা জীবন-জামালদের আছে। কোচের পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি চলছে বলে খুব একটা সমস্যা দেখছেন না তিনি।
  • চোটে ছিটকে গেলেন গোলরক্ষক শহীদুল
    অনেক দিন ধরেই হালকা ব্যথা অনুভব করছিলেন কোমরে। এ ডাক্তার, ও ডাক্তার করে বেড়িয়েছেন কিন্তু কেউই ধরতে পারেননি আসল সমস্যা। শহীদুল আলম সোহেলও টের পাননি কোমরের হাড়ে হালকা চিড় ধরেছে। এই চোটেই নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ এবং কাতারের বিপক্ষে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে ছিটকে গেছেন এ গোলরক্ষক।
  • জয়ী বাংলাদেশকে নেপাল কোচের শুভেচ্ছা
    প্রথমার্ধে বাংলাদেশকে আটকে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধে কিছুটা ছন্দ ফিরে পেলেও মেলেনি গোল। উল্টো শেষ দিকে আরেক গোল হজম করতে হয়। ম্যাচ শেষে হারের কারণ হিসেবে বাল গোপাল মহারজন জানালেন, ফিটনেসের ঘাটতি ভুগিয়েছে তার দলকে। জয়ী বাংলাদেশকে শুভেচ্ছা জানাতেও ভোলেননি নেপাল কোচ।
  • ডের তৃপ্তি-অতৃপ্তি দুটোই আছে
    প্রথমার্ধে গোছালো ফুটবল খেলা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে খেই হারিয়েছিল। তাই শেষ পর্যন্ত জিতলেও দলের শেষ ভাগের খেলা নিয়ে খুশি হতে পারেননি কোচ জেমি ডে।
  • এক ম্যাচ জিতেই ১০ লাখ টাকা পুরস্কার
    দীর্ঘ বিরতির পর ফেরার ম্যাচে নেপালকে হারানোর মিষ্টি স্বাদ তো আছেই। সঙ্গে অর্থ পুরস্কারও পাচ্ছেন জামাল-জীবনরা। তাদের জন্য বাফুফের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ফেডারেশনের পক্ষ থেকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন।
  • নেপালকে হারিয়ে ফেরাটা রাঙাল বাংলাদেশ
    লম্বা বিরতির পর দেশের মাটিতে ফিরল আন্তর্জাতিক ফুটবল। উজ্জীবিত বাংলাদেশ মেলল আক্রমণাত্মক ফুটবলের পসরা। নাবীব নেওয়াজ জীবন দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন বদলি নামা মাহবুবুর রহমান সুফিল। নেপালকে হারিয়ে বাংলাদেশ রাঙিয়ে রাখল ফেরার দিনটি।
  • দর্শক নিয়েই বাংলাদেশ-নেপাল ম্যাচ
    দেশের মাটিতে আন্তর্জাতিক ফুটবল ফেরার ম্যাচে মাঠে ফিরছেন দর্শকও। স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপক্ষে বাংলাদেশের প্রীতি ম্যাচ দেখতে পারবেন ৮ হাজার দর্শক।
  • সেরাটা দিতে উন্মুখ ‘করোনাভাইরাস জর্জর’ নেপাল
    কিছু দিক দিয়ে এগিয়ে আছে বাংলাদেশ দল; থাবা বসাতে পারেনি করোনাভাইরাস। অনুশীলন করেছে প্রায় তিন সপ্তাহ। অন্যদিকে কোভিড-১৯-এর থাবায় জেরবার অবস্থা নেপালের; আট খেলোয়াড়কে পাচ্ছে না তারা। অনুশীলন করতে পেরেছে সপ্তাহ দুয়েক। তবে নেপাল কোচ বালগোপাল মহারজন ও অধিনায়ক কিরণ চেমজং আশাবাদী দল নিয়ে। উন্মুখ হয়ে আছেন নিজেদের সেরাটা দিয়ে বাংলাদেশের বিপক্ষে সাফল্যের ধারা ধরে রাখতে।
  • নেপালের বিপক্ষে ‘কাতার ম্যাচের প্রস্তুতির’ লক্ষ্য বাংলাদেশের
    সময়ের স্বল্পতা সত্ত্বেও প্রস্তুতি নিয়ে আছে সন্তুষ্টি। স্বাভাবিকভাবে চাওয়াটাও লম্বা সময় পর ফুটবলে ফেরাটা জয়ে রাঙিয়ে রাখার। তবে সংবাদ সম্মেলনে জয়ের চেয়েও নেপালের বিপক্ষে ম্যাচে ‘কাতার ম্যাচের প্রস্তুতি’কে বাড়তি গুরুত্ব দেওয়ার কথা ঘুরিয়ে ফিরিয়ে বললেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • নেপাল ম্যাচের চূড়ান্ত দলে নেই রানা
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে নতুনদের পরখ করে নিতে চান বাংলাদেশ দলের কোচ জেমি ডে। সে লক্ষ্যে দেওয়া ২৩ জনের চূড়ান্ত দলে ঠাঁই মেলেনি নির্ভরযোগ্য গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার।
  • নেপালের রনজিৎ ধিমাল করোনাভাইরাসে আক্রান্ত
    বাংলাদেশে আসার আগেই অনুশীলন ক্যাম্পের সাত জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে পড়েছিলেন। মাঠের লড়াই শুরুর দুদিন আগে আরও একজনকে হারাল নেপাল। দলটির ডিফেন্ডার রনজিৎ ধিমালের রিপোর্ট পজিটিভ এসেছে।
  • ঘাটতি পুষিয়ে ‘প্রস্তুত’ বাংলাদেশ
    ফুটবলে ফেরাটা জয়ে রাঙিয়ে রাখতে চাওয়ার আশাবাদ কোচ, খেলোয়াড়রা শুনিয়েছিলেন আগেই। নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে ডিফেন্ডার তপু বর্মনও প্রত্যয়ী কণ্ঠে জানালেন, তারা প্রস্তুত।
  • কাতার-বাংলাদেশ বিশ্বকাপ বাছাই ৪ ডিসেম্বর
    ডিসেম্বরের শুরুতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই ফেরানোর গুঞ্জন শোনা যাচ্ছিল কদিন ধরে। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। পরিবর্তিত সূচিতে কাতার ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় পর্বের ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর।
  • শিখতে চান ফয়সাল, ছন্দে ফেরার তাড়া সাদের
    জাতীয় দলে থিতু হয়েছেন সাদ উদ্দিন। ফয়সাল আহমেদ ফাহিমের এখনও আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়নি। নেপালের বিপক্ষে ম্যাচে দুজনের লক্ষ্যও তাই আলাদা। ১৮ বছর বয়সী ফয়সাল চান অভিজ্ঞদের কাছ থেকে শিখতে। সাদের লক্ষ্য হারানো ছন্দ ফিরে পাওয়া।
  • ‘গরম নিয়ে চিন্তিত’ নেপালের লক্ষ্য জয়
    বাংলাদেশের তাপমাত্রা নেপালের তুলনায় বেশি। দুটি প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় আসা নেপালিদের গরম তাই বেশ ভোগাচ্ছে। দলটির ফরোয়ার্ড ভারত খাবাস জানালেন তাপমাত্রা নিয়ে চিন্তার কথা। তবে তার সতীর্থ বিক্রম লামা কোনো কিছু নিয়েই অতটা চিন্তিত নন। বাংলাদেশকে সমীহ করলেও জয়ই লক্ষ্য বলে জানালেন তিনি।
  • বাংলাদেশের বিপক্ষে খেলতে মুখিয়ে নেপাল
    প্রস্তুতির জন্য যথেষ্ট সময় মেলেনি। অনুশীলন শুরুর পর দলে থাবা বসিয়েছিল করোনাভাইরাস। তবে সব বাধা পেরিয়ে বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে ‘ভালো পারফরম্যান্স দেখাতে ও ভালো ফল পেতে’ আশাবাদী নেপাল কোচ বালগোপাল মহারজন।
  • বঙ্গবন্ধুকে উৎসর্গ বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ
    বাংলাদেশ ও নেপালের মধ্যে হতে যাওয়া প্রীতি ম্যাচ দুটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ঢাকায় পৌঁছেছে নেপাল দল
    বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় পৌঁছেছে নেপাল জাতীয় ফুটবল দল।
  • নেপালের বিপক্ষে অতীত দেখে বাংলাদেশের ভবিষ্যতের ছক
    নেপালের বিপক্ষে গত কয়েকটি ম্যাচ বিশ্লেষণ করা হয়েছে। প্রতিপক্ষের শক্তি, দুর্বলতা সম্পর্কেও মিলেছে কিছু ধারণা। তবে দলটির বিপক্ষে সামনের দুটি প্রীতি ম্যাচের কৌশল আরেকটু রয়ে-সয়ে সাজানোর কথা জানালেন জাতীয় ফুটবল দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • আমরা জয়ের জন্য ক্ষুধার্ত: জামাল
    নেপালের বিপক্ষে জাতীয় দলের সবশেষ দুই ম্যাচে হার। দক্ষিণ এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ দলের ভরাভুবি। সব মিলিয়ে দলটির বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক পরিসংখ্যান যথেষ্ট হতাশার। জামাল ভূইয়াও বুঝতে পারছেন ফুটবলপ্রেমীদের চাওয়াটা। সামনে দুটি প্রীতি ম্যাচে জয়ের জন্য দল ক্ষুধার্ত বলেও জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক।
  • স্বল্প সময়ের সদ্ব্যবহারে মনোযোগী ডে
    নেপাল ম্যাচের জন্য প্রস্তুতির সময়ের স্বল্পতা নিয়ে আগেও বলেছিলেন জেমি ডে। তবে পরিস্থিতি মেনে নিয়ে সময়ের সদ্ব্যবহারে আরও মনোযোগ দেওয়ার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • যেখানে উন্নতি চান গোলরক্ষকদের নতুন কোচ
    প্রাথমিক দলে ঠাঁই পাওয়া চার গোলরক্ষক নিয়ে কাজ শুরু করেছেন কদিন আগে যোগ দেওয়া লেস ক্লিভেলি। শুরুতে রানা-জিকো-সোহেল-পাপ্পুদের আত্মবিশ্বাস ও মনোযোগ বাড়ানোকে গুরুত্ব দিচ্ছেন এই গোলকিপিং কোচ।
  • বাংলাদেশ ম্যাচের আগে নেপাল দলে করোনাভাইরাসের থাবা
    বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের আগে ধাক্কা খেল নেপাল। চার জন খেলোয়াড়ের কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ আসার কথা জানিয়েছে অল নেপাল ফুটবল অ্যাসেসিয়েশন (আনফা)।
  • অনুশীলনে সবাইকে মনোযোগী দেখছেন তপু
    ক্লাবের অনুশীলন থেকে জাতীয় দলের ক্যাম্পে এসে প্রথম অনুশীলনে নামলেন বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। লম্বা বিরতির পর মাঠে ফিরতে সতীর্থদের উন্মুখ হয়ে থাকাটা মনে ধরেছে তপু বর্মনের। জাতীয় দলের এই নির্ভরযোগ্য ডিফেন্ডার জানালেন, অনুশীলনে সবাইকে খুবই মনোযোগী দেখছেন তিনি।
  • তারিকসহ ক্যাম্পে যোগ দিলেন বসুন্ধরা কিংসের ১২ জন
    নেপাল ম্যাচ সামনে রেখে শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়েছেন বসুন্ধরা কিংসের ১২ জন ফুটবলার। চোট কাটিয়ে ওঠা মাশুক মিয়া জনি ও মতিন মিয়া যোগ দেননি এখনও।
  • আগের ভুলগুলো শুধরে নেওয়ার তাড়া সোহেলদের
    নেপালের বিপক্ষে আসন্ন দুটি প্রীতি ম্যাচের আলোচনায় ঘুরেফিরে আসছে শেষ দুটি ম্যাচে হারের প্রসঙ্গ। মিডফিল্ডার সোহেল রানা এবার ওই দুই ম্যাচের ভুলগুলো শুধরে নিতে চান। নিজেদের নেপালের চেয়ে ‘ভালো দল’ দাবি করে প্রতিশ্রুতি দিলেন সামনের দুটি ম্যাচ জয়ের।
  • পারভেজের চোখে ‘একেক জনের ফিটনেস একেক রকম’
    দ্বিতীয় দিনের অনুশীলনে বল নিয়ে ব্যক্তিগত ও দলীয় দুইভাবেই কাজ হলো। রানিংও হলো। দুই দিনের অনুশীলন দেখে সাদ-সোহেল-রানাদের ফিটনেসে ভিন্নতা দেখেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। জানালেন, একেক জনের ফিটনেসের অবস্থা একেক রকম।
  • ফুটবলারদের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’
    লম্বা সময় পর শুরু হওয়া অনুশীলনে সাদ-রায়হানদের ফিটনেস কোন পর্যায়ে আছে, সেটা খতিয়ে দেখতে হলো কুপার টেস্ট। ফুটবলারদের হার্টরেট, স্ট্যামিনা এবং স্পিড দেখে সন্তুষ্টি জানালেন ফিজিও ফুয়াদ হাসান হাওলাদার। দিলেন স্বস্তির খবর; ক্যাম্পের অনুশীলনেও খেলোয়াড়দের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’।
  • নেগেটিভ রিপোর্ট নিয়ে ক্যাম্পে ১৪ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচকে সামনে রেখে আয়োজিত ক্যাম্পে প্রথম দিন নেগেটিভ রিপোর্ট নিয়ে ১৪ জন খেলোয়াড় যোগ দিয়েছেন। বসুন্ধরা কিংসের ১৪ জন যোগ দেবেন পরে। মোট ৩৬ জনের বাকি আট জন কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট পাওয়ার পর ক্যাম্পে যোগ দেবে বলে জানালেন জেমি ডের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার।
  • বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচের সূচি চূড়ান্ত
    প্রীতি ম্যাচের দিনক্ষণ নিয়ে কদিন ধরে মৌখিকভাবে নেপালের সঙ্গে আলোচনা চলছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এবার তা চূড়ান্ত হয়েছে; আগামী ১৩ ও ১৭ নভেম্বর হবে ম্যাচ দুটি।
  • নেপাল ম্যাচের প্রাথমিক দলে সেই ৩৬ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। গত অগাস্টে বন্ধ হয়ে যাওয়া ক্যাম্পে যে ৩৬ জন ছিলেন, তারাই ডাক পেয়েছেন।
  • অভিষেক ম্যাচেই শূন্য রানে ৬ উইকেট!
    আইসিসির সব সদস্য রাষ্ট্রকে টি-টোয়েন্টি মর্যাদা দেওয়ার পর বিচিত্র সব রেকর্ড হচ্ছে নিয়মিত। বিশেষ করে মেয়েদের ক্রিকেটে। অঞ্জলি চাঁদ গড়লেন তেমনই অবিশ্বাস্য এক কীর্তি। অভিষেক ম্যাচে নেপালের এই বোলার ৬ উইকেট নিয়েছেন কোনো রান না দিয়েই!
  • নেপালকে হারিয়ে শুরু তাজিকিস্তানের
    তাজিকিস্তানের কাছে হেরে বঙ্গবন্ধু গোল্ড কাপ শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন নেপাল।
  • নেপালকে হারিয়ে ফাইনালে মালদ্বীপ
    অধিকাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি আক্রমণে এগিয়ে থেকেও পারল না নেপাল। প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলা মালদ্বীপ সুযোগগুলো কাজে লাগিয়ে দারুণ জয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে।
  • উত্তাপের ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে উত্তাপ ছড়াচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ। মুকুট ধরে রাখার মঞ্চে উঠতে মুখিয়ে আছে ভারত। প্রথমবারের মতো ফাইনালের মঞ্চে উঠতে প্রত্যয়ী পাকিস্তান।
  • শহীদুলের পাশে হতাশ জেমি
    শক্ত ভিতের উপর থেকে দলের বিদায়টা হলো যার হাস্যকর ভুলে, সেই গোলরক্ষক শহীদুল আলম সোহেলের পাশে দাঁড়িয়েছেন জেমি ডে। তবে নেপালের কাছে হেরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়ার হতাশা আড়াল করেননি বাংলাদেশ কোচ।
  • শহীদুলের হাস্যকর ভুলে ছিটকে গেল বাংলাদেশ
    টানা দুই জয়ে জেগেছিল দারুণ সম্ভাবনা। কিন্তু নেপালের বিপক্ষে গোলরক্ষক শহীদুল আলম সোহেলের হাস্যকর ভুলে তা শেষ হয়ে গেল! নিজেদের মাঠে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকেই দর্শক হয়ে গেল বাংলাদেশ।
  • ঘুরে দাঁড়ানো নেপালকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    টানা দুই জয়ে সেমি-ফাইনালের পথে বাংলাদেশ। অন্যদিকে, পাকিস্তানের কাছে হারের পর ভুটানকে গুঁড়িয়ে দিয়ে আশা বাঁচিয়ে রেখেছে নেপাল। সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাই ঘুরে দাঁড়ানো নেপালকে সমীহ করছেন জেমি ডে। তবে শেষ বাধা পেরিয়ে সেরা চারে উঠতে উন্মুখ হয়ে আছেন বাংলাদেশ কোচ।
  • ভুটানকে হারিয়ে টিকে থাকল নেপাল
    ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল নেপাল।
  • নেপালকে হারিয়ে সাফ শুরু পাকিস্তানের
    ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা পাকিস্তান। শেষ দিকে সমতায় ফেরে নেপাল। কিন্তু যোগ করা সময়ের গোলে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করেছে তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা দলটি।